বার্তাকক্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


আলাপচারিতা[সম্পাদনা]

ভাই আপনার কথাটা ঠিক আছে কিন্তু বাংলাদেশ সেনাবাহিনী প্রধান বেশ কয়েকদিন আগেই মধ্যম পাল্লার আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সম্পর্কে বলেছেন। এবং সম্ভাব্য সব থেকে ভালো উদাহরণ হলো চীনের তৈরি এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। আপনি কি আমার উপর ভরসা রাখুন দেখবেন সব ঠিক হয়ে যাবে। Dibosh Chakma (আলাপ) ১৭:২৪, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dibosh Chakma: আপনি সেনাবাহিনী নিয়ে কতটা ঘাটেন জানিনা, আমি অনেক দিন ধরেই আছি সেনাবাহিনী নিয়ে। সম্ভাব্য সবচেয়ে ভালো উদাহরণ হলেই এইটা কিনবে বা আপনি যুক্ত করবেন এইটা কোন কথা নয় যখন কিনবে তখনই আপনি বা আমরা যুক্ত করবো এর আগে নয়। নিবন্ধের শুরুর এই লেখাটা খেয়াল করবেন বাংলাদেশ সেনাবাহিনীর সরঞ্জাম তালিকা বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবহৃত সরঞ্জামের একটি তালিকা।। অতএব যেগুলো বর্তমানে বাহিনীতে আছে এগুলোই যুক্ত করেন -শাকিল হোসেন আলাপ ১৭:৩১, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
সম্ভাব্য কথাটা ভুলে চলে গেছে। তবে এটা নিশ্চিত যে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ঠিক কিনা হয়েছে। Dibosh Chakma (আলাপ) ১৭:৩৫, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আপনাকে অনুরোধ থাকবে এইরকম তথ্য যোগ করে টহলদাতাদের সময় নষ্ট না করার জন্য। আপনাকে আগেও একবার বলেছিলাম এই ব্যাপারে -শাকিল হোসেন আলাপ ১৭:৩৬, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Dibosh Chakma: অফিসিয়াল চুক্তির কোন প্রমাণ বা সূত্র দেখাতে পারবেন? -শাকিল হোসেন আলাপ ১৭:৩৮, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আচ্ছা ঠিক আছে আপনার কথাই রইল Dibosh Chakma (আলাপ) ১৭:৩৯, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
একটা কাজ ছিল যদি সাহায্য করতে পারতেন খুব ভালো হতো Dibosh Chakma (আলাপ) ১৭:৪০, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Dibosh Chakma: কিরকম? -শাকিল হোসেন আলাপ ১৭:৪৩, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আমার কাছে কিছু ছবি আছে যদি সেগুলো আপনি একটু উইকিমিডিয়া কমন্সে আপলোড করে দেন। Dibosh Chakma (আলাপ) ১৭:৫১, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Dibosh Chakma: বাংলা উইকিপিডিয়ায় কোন প্রয়োজন হলে বলতে পারেন আমি বাংলা বাদে অন্যান উইকিতে সক্রিয় নই, আপনি আপনার নিজের তোলা ছবি হয়ে থাকলে কমন্সে বাধামুক্ত হওয়ার পর আপলোড করবেন -শাকিল হোসেন আলাপ ১৭:৫৫, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Dibosh Chakma: উইকিপিডিয়া:আপলোড-এ যেয়ে আপলোড করতে পারেন। গুরুত্বপূর্ণ: নিজের হাতে তোলা ছবি কেবল আপলোড করবেন। ইন্টারনেট থেকে নিয়ে নয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২২, ১৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই একটু দরকার ছিল, আপনি কি ব্যস্ত?? Dibosh Chakma (আলাপ) ০৯:০২, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বাংলাদেশ নৌবাহিনী ফ্রিগেট প্রোগ্রাম সম্পর্কে আমি যে তথ্য প্রদান করেছি সেটা তো সত্যি। তাহলে কিসে তথ্যটা উইকিপিডিয়া থেকে মুছে ফেলার কোন যৌক্তিকতা কি আছে???😅😅 Dibosh Chakma (আলাপ) ০৯:০৩, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dibosh Chakma: আমার সুনির্দিষ্ট কয়েকটি প্রশ্নের উত্তর দিন..
  1. সংশ্লিষ্ট নিবন্ধের শিরোনামটি আপনি লক্ষ্য করেছিলেন কি?
  2. ডুবোজাহাজ কে সাবমেরিন করার কারণ কি?
  3. নৌবাহিনী কবে কোথায় ঘোষণা করলো তারা হেলিকপ্টার ক্যারিয়ার ব্যবহার করবে বা কিনবে?
  4. নিবন্ধের অনুচ্ছেদ গুলোকে পরিচ্ছেদ করার কারণটাই বা কি ছিল? -শাকিল হোসেন আলাপ ০৯:৫৯, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
১. বাংলাদেশ নৌবাহিনী বানৌজা নবযাত্রা এবং বানৌজা জয়যাত্রা কে সাবমেরিন হিসেবে অভিহিত করে ডুবোজাহাজ নয়।

২. Dibosh Chakma (আলাপ) ১১:১৫, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

২. তুরস্কের একটি সামরিক এক্সিবিশনে বাংলাদেশের পক্ষ হয়ে অংশ নেন কমোডর মাহবুবুল ইসলাম। তখন উক্ত সেমিনারে "ডিফেন্স পোর্ট তুরস্ক" নামের এক ভার্চুয়াল মিটিংয়ে তিনি উল্লেখ করেন যে বাংলাদেশ নৌবাহিনীর ভবিষ্যৎ প্রক্রিয়াধীন গুরুত্বপূর্ণ প্রজেক্ট সমূহের মধ্যে একটি হল হেভি ফ্রিগেট প্রোগ্রাম এবং অন্যটি হলো হেলিকপ্টার ক্যারিয়ার কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। Dibosh Chakma (আলাপ) ১১:১৮, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dibosh Chakma: আমার সবগুলো প্রশ্নের উত্তরই পাইনি যাইহোক আমি বলে দিচ্ছি..
  1. নিবন্ধের শিরোনাম বাংলাদেশ নৌবাহিনীর সক্রিয় জাহাজের তালিকা যেই জাহাজ নৌবাহিনীতে এখনো যুক্ত হয়নি সেটা অব্যশই সক্রিয় জাহাজ নয় কাজেই এইরকম তথ্য যোগ করা যাবেনা।
  2. সাবমেরিনের বাংলা ডুবোজাহাজ কাজেই এটা ব্যবহার করতে হবে। ডুবোজাহাজ নিবন্ধ টি দেখুন।
  3. বাংলাদেশ নৌবাহিনীর হেলিকপ্টার ক্যারিয়ার কেনার সম্ভাবনা খুবই কম আর যদি নৌবাহিনীতে যুক্ত হয় সেসময়ই নিবন্ধে যুক্ত করা যাবে?
  4. আর সর্বশেষ মূল নামস্থানের নিবন্ধগুলো কোন পরিক্ষা নিরিক্ষা করার জায়গা নয়। পরিক্ষার জন্য আপনার খেলাঘর ব্যবহার করুন। -শাকিল হোসেন আলাপ ১২:৫৭, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই আশা করি ভাল আছেন। একটা বিষয় আপনাকে জানানোর ছিল বাংলাদেশ নৌবাহিনীতে থাকা হাইড্রোগ্রাফিক সার্ভে জাহাজ বানৌজা অগ্রদূত কে ডিকমিশন করা। হয়েছে Dibosh Chakma (আলাপ) ০৩:২৮, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই আপনি এটা কি কাজ করলেন। আপনার সাথে এত ভালো ব্যবহার করলাম তাও এরকম করলেন কেন?? Dibosh Chakma (আলাপ) ০৫:০৪, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dibosh Chakma: আপনাকে এতবার বলার পরও একই রকম কাজ করে যাচ্ছেন যার জন্য এটা ছাড়া উপায় ছিল না, আপনাকে আবারও এইরকম সম্পাদনা থেকে বিরত থাকার জন্য বলছি(যেইগুলো এখনো করছেন)। আর হ্যা, এইগুলো ব্যক্তিগতভাবে নেওয়ার কিছু নাই -শাকিল হোসেন আলাপ ০৬:১০, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আমি আপনাকে অনেকবার বলেছি দয়া করে একটু ধৈর্য ধরুন। এবং বলুন যে কোন জায়গায় সমস্যাটা হচ্ছে। আপনার কথামত আমি পরিবর্তনগুলো করে দিয়েছি দয়া করে দেখুন তো কেমন হয়েছে। Dibosh Chakma (আলাপ) ০৬:১১, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Dibosh Chakma: যদি ধৈর্য ধরার মতো কোন বিষয় থাকতো তাহলে হয়তোবা ধৈর্য ধরা যেত কিন্তু এতবার করে বলার পরও আপনার মাঝে কোন পরিবর্তন দেখছি না। অস্ত্র সম্পর্কিত চিত্রের জায়গায় কোন সৈনিকের চিত্র ব্যবহারের কি প্রয়োজন যেখানে আলাদাভাবে অস্ত্রের চিত্রই বিদ্যমান? -শাকিল হোসেন আলাপ ০৬:১৮, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ও এখন বুঝতে পারতেছি। মানে অস্ত্রের জায়গায় সৈনিকদের ছবিটা দেওয়া যাবে না তো Dibosh Chakma (আলাপ) ০৬:২০, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই সব তো ঠিক আছে কিন্তু, খালি অস্ত্র ছবিটা দিলে খুব একটা ভালো বোঝা যায় না। সেই সাথে মানানসই একটা পরিবেশ এর ছবি ও যুক্ত আছে এরকম অস্ত্রের ছবিটা দিচ্ছি। Dibosh Chakma (আলাপ) ০৬:২২, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আর তা ছাড়া দুই-একজন সৈনিকদের ছবি থাকলে তো এত সমস্যা হওয়ার তো কথা না তবে বিষয়টা আমি দেখছি Dibosh Chakma (আলাপ) ০৬:২৩, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Dibosh Chakma: পূর্বেও আপনাকে বলেছি মূল নামস্থানের নিবন্ধগুলো কোন পরিক্ষা নীরিক্ষা করার জায়গা নয়, একাধিকবার খেলাঘর ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। আপনি প্রথমে সম্পাদনা গুলো খেলাঘরে করুন। আর অস্ত্রের জায়গায় অস্ত্রের ছবিই থাকতে হবে কোন সৈনিকের নয় -শাকিল হোসেন আলাপ ০৬:২৭, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই টাইপ 56 মেশিনগানের ক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনী যে একটা নাবিকের সাথে যে ছবিটা আছে ওটাতো সরকারি ছবি। তাই ভাবলাম যে অন্যান্য ছবি না দিয়ে সরকারি যেহেতু ছবিটা প্রকাশ করা হয়েছে তাই সেটাই দেয়। Dibosh Chakma (আলাপ) ০৬:২৫, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ক্ষুদ্র না করার ট্যাগ[সম্পাদনা]

@MdsShakil: জনাব, আপনি সকল অমুক্ত চিত্রে ক্ষুদ্র না করার ট্যাগ কেন লাগাচ্ছেন? অমুক্ত চিত্র ব্যবহারের শর্তই তো হলো ক্ষুদ্র সংস্করণ। ধরে নিচ্ছি আপনি নতুন করে এই ট্যাগ আর লাগাবেন না, আর আগের গুলো সরিয়ে ফেলবেন। এখানে বলা দরকার এই ট্যাগ সেখানে লাগানোর জন্য যে চিত্র ছোট করলে ভেঙ্গে যায় বা বোঝা যায় না এমন চিত্রে। ধন্যবাদ।  কুউ পুলক   🖂  ১৯:৫২, ১৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: সকল অমুক্ত চিত্রে বলতে! আমি কালকে আমার আপলোড করা তিনটি (সম্ভবত) চিত্রে এই ট্যাগ লাগিয়েছিলাম কারণ আমার মনে হয়েছিল ওই সংষ্করনটি নিবন্ধের জন্য উপযুক্ত ছিল(আমি আপলোডের পূর্বে মোবাইল এডিটের মাধ্যমে কিছুটা ক্ষুদ্র আকারে নিয়ে এসেছিলামও)। পরামর্শের জন্য ধন্যবাদ, ভবিষ্যতে বিষয়টি আমার মাথায় থাকবে -শাকিল হোসেন আলাপ ২১:০৪, ১৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@MdsShakil: আপনাকে অনেক ধন্যবাদ। ( আমি পাঁচটায় পেয়েছিলাম- , , , , )  কুউ পুলক   🖂  ০৩:৫৮, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

নিবন্ধ টহল প্রসঙ্গে[সম্পাদনা]

সুপ্রিয় @MdsShakil: শুভেচ্ছা নেবেন। সম্প্রতি Partition function (statistical mechanics) পাতাটি তৈরি করার ৩ মিনিটের মাথায় দ্রুত অপসারণ প্রস্তাবনা দিয়েছেন, যা আমি সরিয়ে দিয়েছি। নিবন্ধটি স্প্যাম বা ধ্বংসপ্রবণতা ছিল না, এবং বাক্যটিও ভুল বা অপ্রাসঙ্গিক নয়। অনেক সময় নবাগতরা শুরুতে এক বাক্যের নিবন্ধ তৈরি করে, এবং পরে ধীরে ধীরে কাজ শেষ করে (কিংবা করে না)। এত দ্রুত অপসারণের প্রস্তাবনা তাদের জন্য ভীতিকর অভিজ্ঞতা সৃষ্টি করতে পারে। নতুন নিবন্ধ টহল নীতিমালা অনুযায়ী অন্তত ৪৮ ঘণ্টা পর এ ধরণের নিবন্ধে কাজ করলে নবাগতদের জন্য ব্যাপারটা সহজ হবে। ধন্যবাদ — অংকন (আলাপ) ১৬:২৮, ১৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

পরামর্শের জন্য ধন্যবাদ @অংকন ভাই, আমি বিষয়গুলো ভবিষ্যতে লক্ষ্য রাখবো -শাকিল হোসেন আলাপ ১৬:৪৪, ১৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আলাপ পাতা তৈরি প্রসঙ্গে[সম্পাদনা]

@শাকিল ভাই, আলাদা করে আলাপ পাতা তৈরির দরকার নেই। বট স্বয়ংক্রিয়ভাবে আলাপ পাতা তৈরি করে দেয়।• — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১১:৩১, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Safi Mahfouz: কোন নিবন্ধে কাজ শুরু করলে সেটা অসম্পূর্ণ রাখতে মন চায় না। বট নিবন্ধ তৈরির (সম্ভবত ৪৮ ঘন্টা পর) আলাপ পাতা তৈরি করে.. এইজন্যই কাজ শুরু করার সময়ই সবকিছু শেষ করে দেই -শাকিল হোসেন আলাপ ১১:৩৯, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Safi Mahfouz: নিজের হাত থাকতে বটকে কষ্ট দেওয়া জায়েজ হবে না। (ফতোয়ায়ে ওয়াইসিয়া) - ওয়াইস আলাপ ১২:৩৪, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: আমি নিজেও আলাপ পাতা তৈরি করি (😁)।

নিজে সংশোধন না হয়ে অন্যকে বিরক্ত করা না-জায়েজ

— ফতওয়ায়ে মাহফূজিয়্যাহ

• — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১২:৪৬, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Safi Mahfouz এবং Owais Al Qarni:

অতএব আমরা একই দলের✌️😎

— ফতওয়ায়ে শাকিলিয়া

-শাকিল হোসেন আলাপ ১৩:২৫, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Meghmollar2017/পরিবর্তন[সম্পাদনা]

{{ব্যবহারকারী:Meghmollar2017/পরিবর্তন}} টেমপ্লেটে আর ব্যবহারকারী= পরামিতির প্রয়োজন হবে না। এটি এখন {{ROOTPAGENAME}} নামক জাদু শব্দ ব্যবহার করে। :) — Meghmollar2017আলাপ • ১৪:৫৭, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017: জাদু শব্দে নতুন অনেক কিছুই দেখলাম, জাদু করা যাবে।(-_-メ) -শাকিল হোসেন আলাপ ১৫:০২, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Barnstar of Reversion Hires.png ধ্বংসপ্রবণতারোধী পদক
দেখতে দেখতে ১৫০টি রোলব্যাক করে ফেললেন। যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। আশা করি, আপনি এটি অব্যহত রাখবেন। • — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৬:৩৩, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Safi Mahfouz: ধন্যবাদ, অব্যহত থাকবে ইনশাআল্লাহ -শাকিল হোসেন আলাপ ১৬:৩৭, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

নিহিলিজম[সম্পাদনা]

ভাই উপরের নিবন্ধে অপসারণ ট্যাগ লাগিয়ে তা আবার বাতিল করার কারণ? ~SHEKH (বার্তা) ১৩:৪৯, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@SHEKH: নিবন্ধের বিষয়বস্তু আমার কাছে পরিষ্কার ছিল না তাই আস্থা রাখুন অনুসারে ট্যাগ বাতিল করছিলাম -শাকিল হোসেন আলাপ ১৪:০৫, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আবার দিয়ে দিন~SHEKH (বার্তা) ১৪:১৮, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আবার দিয়ে দিন~SHEKH (বার্তা) ১৪:১৮, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@SHEKH: আপনিই দিয়ে দিন সমস্যা নাই, আমি একটা নিবন্ধে কাজ করছি -শাকিল হোসেন আলাপ ১৪:২১, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আপনি বোধহয় সক্রিয় নন,আমি করে দিয়েছি -শাকিল হোসেন আলাপ ১৫:৪৭, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)