উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/শারদীয় এডিটাথন/২০২৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

     

     

শারদীয় এডিটাথন ২০২৩

বাংলা উইকিপিডিয়াতে হিন্দুধর্ম বিষয়ক নিবন্ধের সংখ্যা বৃদ্ধি এবং মানোন্নয়ন বিষয়ক একটি আয়োজন।

বাংলা উইকিপিডিয়াতে সনাতন বা হিন্দুধর্ম বিষয়ক নিবন্ধসমূহের মানোন্নয়ন করার উদ্দেশ্যে শারদীয় দূর্গাপূজাকে সামনে রেখে শরৎকালীন অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে। এটির প্রধান উদ্দেশ্য হচ্ছে হিন্দুধর্ম সম্পর্কিত গুরুত্বপূর্ণ নিবন্ধসমূহ তৈরি ও মানোন্নয়ন এবং একই সাথে ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ ও অনুবাদে যান্ত্রিকতা দূর করার মাধ্যমে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা।

নতুনরা কীভাবে নিবন্ধ তৈরি করবেন তা জানার জন্য এই টিউটোরিয়ালটি দেখতে পারেন। যেকোনো প্রয়োজনে আলাপ পাতায় অথবা প্রকল্পের টেলিগ্রাম গ্রুপে বার্তা দিন।

সময়
  • এই এডিটাথন ১লা অক্টোবর বাংলাদেশ ও ভারতের স্থানীয় সময় রাত ১২টা হতে শুরু হয়ে ৩১শে অক্টোবর রাত ১১.৫৯ মিনিটে শেষ হবে।

নিয়মাবলী[সম্পাদনা]

  • এডিটাথনে অংশ নিতে অবশ্যই প্রবেশকৃত (লগ-ইন থাকা) অ্যাকাউন্ট থেকে সম্পাদনা করতে হবে, আইপি ব্যবহার করে সম্পাদিত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  • নিবন্ধ তালিকা থেকে নিবন্ধে উল্লেখযোগ্য পরিমাণ সম্পাদনা করতে হবে। লক্ষ্য রাখুন নিবন্ধ সম্পাদনায় নিবন্ধ সম্পাদনায় বিশ্বকোষীয় মান যেন বজায় থাকে। অসংলগ্ন সম্পাদনা গৃহীত হবে না।
  • নতুন নিবন্ধ তৈরি করার সময় {{কাজ চলছে/শারদীয় এডিটাথন}} ট্যাগটি যোগ করে নিবন্ধটি প্রকাশ করা যাবে এবং এরপরই বাকি অনুচ্ছেদগুলো সম্পাদনা করা যাবে। যে নিবন্ধে হাত দিয়েছেন, তা সম্পূর্ণ করুন।
  • যা লিখবেন তা যেন বোধগম্য হয়। যান্ত্রিক ও অগ্রহণযোগ্য অনুবাদ করবেন না।
  • একই সাথে তিনটির অধিক নিবন্ধ তৈরি বা সম্প্রসারণের জন্য সংরক্ষণ করে রাখবেন না। একসাথে তিনটি নিবন্ধ হাতে থাকলে একটি জমা দিয়ে এরপর চতুর্থ নিবন্ধটি হাতে নেওয়া যাবে। সম্প্রসারণের জন্য সংরক্ষিত নিবন্ধে তিন দিন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো সম্পাদনা না করলে তা অন্য ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়ে যাবে।
  • তালিকার বাইরের হিন্দুধর্ম সম্পর্কিত কোনও নিবন্ধ অনুবাদ করতে চাইলে এডিটাথনের আলাপ পাতায় বার্তা দিন। উল্লেখ্য, সম্পাদিত নিবন্ধটি অন্তত ২৫০ শব্দের হতে হবে।

কী করবেন না[সম্পাদনা]

  1. অসম্পূর্ণ বা ছোট নিবন্ধ তৈরী করবেন না। সম্পূর্ণ অনুবাদ করুন। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার প্যারা যুক্ত করবেন।
  2. তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরী করবেন না। ইংরেজি উইকিপিডিয়ার তথ্যসূত্রগুলোই নিবন্ধ তৈরির সময় যুক্ত করে দিতে পারেন।
  3. কোনক্রমেই অন্য ওয়েবসাইটের লেখা সরাসরি কপি করে যুক্ত করা যাবে না।
  4. সম্পাদনা দ্বন্দ্বে জড়িয়ে পড়বেন না।
  5. অসংলগ্ন যান্ত্রিক অনুবাদ বর্জন করবেন।

পুরস্কার[সম্পাদনা]

অংশগ্রহণকারীর কমপক্ষে একটি নিবন্ধ গৃহীত হলে ডিজিটাল সনদপত্র প্রদান করা হবে এবং সম্পাদন করা সকল নিবন্ধে যোগকৃত প্রতি ১০০ শব্দের জন্য ১ পয়েন্ট প্রদান করে এডিটাথনের ফলাফল পাতার পয়েন্ট টেবিলে র‍্যাঙ্কিং প্রকাশ করা হবে।

ইউজারবক্স[সম্পাদনা]

এই ব্যবহারকারী শারদীয় এডিটাথনে অবদান রেখেছেন।

আপনি যদি আপনার ব্যবহারকারী পৃষ্ঠায় {{ব্যবহারকারী/শারদীয় এডিটাথন অবদানকারী}} রাখেন, তাহলে এই টেমপ্লেটটি উপরে দেখানো ইউজারবক্সটি প্রদর্শন করবে এবং বিষয়শ্রেণী:শারদীয় এডিটাথন অংশগ্রহণকারী - এ আপনার ব্যবহারকারী পৃষ্ঠা যুক্ত করবে।

আয়োজক[সম্পাদনা]

পর্যালোচকবৃন্দ[সম্পাদনা]

Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল )
Nettime Sujata (আলাপ)
𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ)