ব্যবহারকারী আলাপ:Zaheen/archive2

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মোশোডতসে[সম্পাদনা]

Hi Zaheen :-) I've noticed that you've recently edited an article about a town in Slovakia, Mošovce (মোশোডতসে). I'd like to ask you for help. A friend of mine has translated the text for the article into Bengali, but wasn't able to type it on a PC :-(.

I've uploaded a scanned version of his translation to the talk page. If you had a bit time, I'd be mighty thankful if you could help me out by transcribing the text into PC. I'd wikify the resulting article, but transcribing the text is an overwhelming job for me, as I don't speak Bengali and I'm not familiar with the Bengali script (and none of the other indic scripts either)...

Thank you very much in advance, and take care :-)

Peter, Slovakia

Some translation issues again=[সম্পাদনা]

1. রক্তশূণ্যতা, রক্তাল্পতা ইত্যাদি নিয়ে কয়েকটি প্রশ্ন করেছি. Please reply here: http://bn.wikipedia.org/wiki/%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%B7_%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%BF

2. What are the bengali of Sex worker? not গণিকা/ বারবণিতা/ বেশ্যা, because there can be male sex workers (eg gigolos).. What would be the bengali for a Gigolo? (I knew a bengali gynecologist who was doing some research on a gigolo slum in Bombay). I remember reading in বিশ্বকোষ loong back that Nymphomania means বৃষস্যন্তীতা (not sure of the spelling). But i forgot the bengali for Satyriasis. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:১৩, ৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)


The term for " Sex worker", as used in media (both West Bengal and BD) , is যৌন কর্মী. --রাগিব (আলাপ | অবদান) ০৭:১৯, ৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

On 1, I will reply there. On 2, পতিতা is another synonym I have seen used. I haven't found a Bangla term for gigolo (পুরুষ যৌনকর্মী/সঙ্গী?). In Bengali general dictionaries Nymphomania is translated as "নারীর অস্বাভাবিক যৌনাকাঙ্ক্ষা". In specialized psychological dictionaries, I can see that it's translated as বৃষস্যন্তীতা, অত্যানন্দা, স্ত্রীকামোন্মাদ, মদনোন্মাদনা, স্ত্রীলোকের কামোন্মত্ততা, শৃঙ্গারোন্মত্ততা, অতিকামুকতা, পরী-বাতিকতা, পরীধরা রোগ। Sayriasis = পুংকামোন্মাদ। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩০, ৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)


Transliteration for Bangla[সম্পাদনা]

I have recently created a transliteration scheme for Bangla here with my limited knowledge of Bangla. This can be linked to monobook.js to enable direct Bangla text entry like the text entry of Devnagari in Nepal Bhasa. I think this method can be a lot more easier than asking each user to install the indic scripts and to learn the input pattern. Also, Usingha of Manipuri is also working on it. Thank you.--Eukesh ১৭:৩৯, ১৪ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ইংরেজি উইকিতে সরাসরি লিংক প্রসঙ্গ[সম্পাদনা]

ব্যাপারটা জানানোর জন্য ধন্যবাদ। আমার মাথাতেও যে কথাটা আসেনি তা নয়। কিন্তু সম্ভবত আিম পাঠকের কথা চিন্তা করে এরূপ করেছি। একজন পাঠক ঐ যোগসূত্রে ক্লিক করে যেন হতাশ না হয় এ জন্য। বাংলা না হোক অন্ততঃ ইংরেজিটাতো দেখতে পারবে। তার মানে এই না যে, আিম ওগুলোর বাংলা দেখতে চাই না, বরং যিনি সমৃদ্ধকরতে চান উনি ঐ যোগসূত্রে ক্লিক করে ইংরেজি দেখে নিজ থেকেই বুঝতে পারবেন যে এটার বাংলা প্রয়োজন, কাজেই উনি স্বয়ংসম্পুর্ন করার জন্য বাংলা পৃষ্ঠা তৈরী করতে পারবেন....সাথে সাথে এই যোগসূত্রটাও ঠিক করে দেবেন --এটুকু ভরসাতেই ওভাবে করা। যেমন ধরুন এই গ্লোবাল ওয়ার্মিং প্রবন্ধটা দেখে আমিও কিন্তু এভাবেই এটার অনুবাদ শুরু করব মনস্থ করেছিলাম।

অপরপক্ষে অনেক এরকম যোগসূত্র আছে যা সমৃদ্ধ করা প্রয়োজন .... এমনকি অনেক পৃষ্ঠা আছে যেখানে দুই/এক লাইনও লেখা নেই। এ ধরনের পৃষ্ঠা দেখে খারাপ লাগে.... শুধু পৃষ্ঠা সংখ্যাই বেড়েছে কিংবা বলা যায় বাংলা উইকিতে এখন ..xx..হাজার নিবন্ধ; কিন্তু আসলে তো তা সত্য নয়.... .... (এই ফাকা পৃষ্ঠাগুলো দেখে আমার এরকমই মনে হয়েছিল -- নিজের সাথেই প্রতারণার মত)

শেষ যে ব্যাপারটা.... সেটা হলো: ঘর পোড়া গরু, সিঁদুরে মেঘ দেখে ডরায়। আমি বানান ভুল করতে ওস্তাদ। তাই একটা ভুল বানানের যোগসূত্র দিতে চাইনি। এছাড়া আরো একটা ব্যাপার হলো যে, বেশ কিছু অনুবাদকৃত পরিভাষা সম্পর্কে আমি নিজেই সন্তুষ্ট নই। তাই ওগুলোর কোন পরামর্শ আসলে পরে ঐ সর্বগ্রাহ্য নাম দিয়ে (সঠিক বানানে) তবেই একটা নতুন পৃষ্ঠা খোলা ভাল হবে বলে আমি মনে করি।

--- এ্যাত কথার সারমর্ম হল: স্বয়ংসম্পুর্নতার ব্যাপারটায় আমি একমত এবং জোর সমর্থক..... তবে তরিকার ব্যাপারটায় একটু ভিন্নমত।--শামীম (আলাপ | অবদান) ০৬:১৭, ২৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ঠিকাছে। আমি না হয় যোগসূত্রগুলো লাল করে দিলাম। কিন্তু অন্ততপক্ষে এটা ইংরেজি উইকির কোন প্রবন্ধকে নির্দেশ করছে, সেটার তো একটা সূত্র থাকতে হবে; তা না জানলে তো পরবর্তীতে যে-ই সমৃদ্ধ করুক তার অসুবিধা হবে। যেমন ধরুন তাপমাত্রার দলিল কথাটি মূল কোন প্রবন্ধের নির্দেশক তা তো শুধু তাপমাত্রার দলিল (লাল কালিতে) লিখে দিলে যে কারো বুঝতে খুবই অসুবিধা হবে। সেক্ষেত্রে অনুবাদ করার সময় দেখা যাবেে, পৃষ্ঠাটি খুলে তারপর ওতে সেই মূল ইংরেজি প্রবন্ধের যোগসূত্র দিযে আসতে হবে। কিন্তু, আমি তো নতুন পৃষ্ঠা খুলতেই একটু দ্বিধান্বিত থাকি। এই ভূমণ্ডলীয় উষ্ণতা বৃদ্ধি পৃষ্ঠাটিই ৩ বারে নাম শুদ্ধ হয়েছে (ভুমন্ডলীয় উষ্ণতা বৃদ্ধি --> ভূমন্ডলীয় উষ্ণতা বৃদ্ধি --> .....)। এখন একটা বুদ্ধি দেন যেটাতে লাল কালিতে নতুন পৃষ্ঠা খোলার উপযুক্ত যোগসূত্র দেয়া যাবে আবার সাথে সাথে মূল কোন ইংরেজি প্রবন্ধকে ওটা নির্দেশ করছে সেই তথ্য্ও বাদ যাবে না। এভাবে কি দেয়া যায়: তাপমাত্রার দলিল [১]--শামীম (আলাপ | অবদান) ১৭:৩৩, ২৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ-তে কি কোনও ভাষাবিজ্ঞানের consensus হয়েছে? আমার মনে হয় ভাষাবিজ্ঞান নির্বাচিত স্ট্যান্ডারড পৌঁছেছে।--উল্‌ফআলাপ ১৪:২৫, ৯ মার্চ ২০০৭ (UTC)

Since ভাষাবিজ্ঞান has just been promoted to featured article status, do we have any chance of seeing it on the front page in the near future?--উল্‌ফআলাপ ১১:৩৭, ১০ মার্চ ২০০৭ (UTC)
Most probably. Thanks for asking. I think Sameer ought to take a look at it and revise/add if necessary. He is the in house linguist. --অর্ণব (আলাপ | অবদান) ১১:৪১, ১০ মার্চ ২০০৭ (UTC)

ইংরেজি -> বাংলা রিডাইরেক্ট[সম্পাদনা]

কোনো নিবন্ধে যদি ইন্টারউইকি লিংক থেকে থাকে, তাহলে আর কষ্ট করে ইংরেজি-> বাংলা রিডাইরেক্ট হাতে বানানোর দরকার নাই। রাগিববটের বিভিন্ন স্ক্রিপ্টের মধ্যে একটা স্ক্রিপ্ট হলো বাংলা নিবন্ধের ইন্টারউইকি লিঙ্ক parse করে ইংরেজি নিবন্ধের নামকে বাংলা নিবন্ধে রিডাইরেক্ট করা। আমি কিছুদিন পর পরই ঐ স্ক্রিপ্টটা চালিয়ে থাকি। --রাগিব (আলাপ | অবদান) ০৫:২১, ২ মে ২০০৭ (UTC)

হ্যাঁ, আমি জানি। পুরানো অভ্যাস। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:০৫, ৩ মে ২০০৭ (UTC)

প্রতিবর্ণীকরণ[সম্পাদনা]

আর্সেনাল ফুটবল ক্লাব নিবন্ধের যে সকল খেলোয়াড়রা কখনো খেলেনি তাদের নামের বাংলা করতে সমস্যা হচ্ছে। I need ur help.--রায়হান আবীর ১২:০৫, ১৮ মে ২০০৭ (UTC)

সময় পেলে অবশ্যই সাহায্য করব। --অর্ণব (আলাপ | অবদান) ১২:৩২, ১৮ মে ২০০৭ (UTC)

বহিঃসংযোগ[সম্পাদনা]

ধন্যবাদ। আমি অবশ্য নতুন কোন প্রবন্ধ লিখলে বহিঃসংযোগই ব্যবহার করছি। পুরনোগুলি পরিবর্তন করা হয়নি আরকি। --মাকসুদ ০৩:৩৯, ২৯ মে ২০০৭ (UTC)

Abt the mountains[সম্পাদনা]

I am sorry if I am interrupting but I thought that these were translations from English. If Bengali has a proper spelling for these mountains, it would be good to have them that way. Thanks.--Eukesh ১৭:৫৭, ১ জুন ২০০৭ (UTC)

I am placing a Nepali spelling in the brackets so that people wont get confused next time.--Eukesh ১৮:০৬, ১ জুন ২০০৭ (UTC)
I dont know if you have another name for Everest in Bangla but in Nepali its সগরমাথা, the (fore)head of the world, and not সগরমাতা, the mother of the world. The latter is the Tibetan translation and not Nepali. Thanks. --Eukesh ১৮:২৭, ১ জুন ২০০৭ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

আমার প্রশাসক হওয়ার আবেদনে সমর্থন জানানোর জন্য আপনাকে ধন্যবাদ। আপনার পরীশ্রমের কারণেই আমদের এ পর্যন্ত আসা সার্থক হয়েছে। প্রতিবর্ণীকরণসহ ভাষা ও বিজ্ঞানের মৌলিক নীতিমালা নির্ধারণে কাজগুলো খুবই ভাল হয়েছে। -- মুহাম্মদ ০৫:০৮, ৬ জুন ২০০৭ (UTC)

ইন্টার উইকি[সম্পাদনা]

ওহহো, জানতাম না। ঠিক আছে তাহলে খালি ইংরেজী উইকির লিঙ্কটাই দিব। --মাকসুদ ০৩:৫৮, ১৪ জুন ২০০৭ (UTC)

অ্যা প্রসঙ্গে[সম্পাদনা]

আসলে আমি নিবন্ধের শিরোনাম এ্যাকাডেমী বদলে দিয়ে অ্যাকাডেমী লিখতে চেয়েছিলাম। উইকিপিডিয়ায় সার্চ দিয়ে দেখি একাডেমী দিয়ে নিবন্ধ তৈরী আছে। বাংলাপিডিয়াতেও (বাংলা ভার্সন) একাডেমী ব্যবহার করেছে। তাই আমি পাতাটি সরাই নি। আমি অবশ্য অ্যাকাডেমী-এর পক্ষেই। --মাকসুদ ১৫:১২, ২১ জুন ২০০৭ (UTC)

অর্থনীতি বিষয়ক রচনা[সম্পাদনা]

হুম, ওখান থেকে নাম নিয়েই তো জিডিপি কে মোট অভ্যন্তরীণ উৎপাদন শিরোনাম দিয়েছি। আপনার পরামর্শের জন্য অশেষ ধন্যবাদ।--মাকসুদ ০৯:২৫, ২২ জুন ২০০৭ (UTC)

ধন্যবাদ...[সম্পাদনা]

আপনি আছেন বলেই ভুল উচ্চারণে লেখার সাহস পাচ্ছি। জানি আপনি সব ঠিক করে দেবেন। আপনার এ সাহায্যের জন্য ধন্যবাদ। BTW আমি ইউসেবিও নিবন্ধে ইন্টারউইকি (en:Eusébio) দিতে পারছি না। কোন স্প্যাম ফিল্টার বাধা দিচ্ছে। আশা করি দেখবেন। ধন্যবাদ। --মাকসুদ ১৪:০৯, ২৬ জুন ২০০৭ (UTC)

টেমপ্লেট[সম্পাদনা]

infobox template কি বাংলা উইকিপিডিয়ায় ব্যবহার করা যায় না? উইকিপিডিয়ায় ব্যবহৃত টেমপ্লেটগুলি সম্পর্কে বিস্তারিত কি ভাবে জানব?শমীক ২১:১৪, ১৭ জুলাই ২০০৭ (UTC)

বাংলা উইকিসোর্সের জন্য আবেদন[সম্পাদনা]

বাংলা ভাষার পাবলিক ডোমেইন সাহিত্যকর্ম সহ সকল সোর্স সংরক্ষণের উদ্দেশ্যে বাংলা ভাষার উইকিসোর্সের জন্য আবেদন করা হয়েছে। m:Requests for new languages/Wikisource Bengali 2 পাতায় আপনার সমর্থন জানিয়ে নির্ধারিত Users interested in forming an editing community: এর আন্ডারে আপনার ইউজার নেম দিন এবং Arguments in favor এর আন্ডারে আপনার আর্গুমেন্ট পোস্ট করুন। আসা করি সবাই মিলে দেশের এ অমূল্য সম্পদ ভবিষ্যত প্রযন্মের জন্য সংরক্ষণ করতে পারবো। ধন্যবাদ।--বেলায়েত ১৬:৫৭, ৯ আগস্ট ২০০৭ (UTC)

Göran Persson[সম্পাদনা]

I'm a native swedish speaker, and the transliteration 'জোরান পের্শোন' is more representative of the swedish pronunciation of the name. This is of course not exact, especially as there is no clear Bangla equivalent of the Swedish 'ö'. --Soman ১০:০৬, ১৫ আগস্ট ২০০৭ (UTC)

wiktionary and wikibooks[সম্পাদনা]

উইকশনারি এবং উইকিবুকস সাইট দুতো স্প্যামারদের নিয়মিত আড্ডাখানায় পরিনত হয়েছে। তাছাড়া প্রজেক্ট দুটোর ইন্টারফেসও বাংলা করা হয় নাই এমন কি এর যথেষ্ঠ প্রচারণাও করা হয় নাই। আপনি কি বলতে পারেন এ প্রজেক্ট দুটো কে রিকোয়েস্ট করেছেন? রিকোয়েস্ট যে ই করুন না কেন প্রজেক্ট দুটো যেহেতু আমাদের কাছে আছে সেহেতু এ দুটোকে এগিয়ে নিতে হবে। আপনি উইকিশনারির প্রশাসক সুতরাং এটার কাজ এখনই শুরু করা যায়। আমি টেম্পোরারি অ্যাডমিশীপের জন্য রিকোয়েষ্ট করেছি পেলে ইন্টাফেস পুরো অনুবাদ করে ফেলবো। আর প্রজেক্ট দুটোর প্রচারণার ব্যাপারে একটু ব্যবস্থা নিবেন। ধন্যবাদ।--বেলায়েত ০৩:৪১, ২২ আগস্ট ২০০৭ (UTC)

"স্প্যামারদের আড্ডাখানা?" আমার তো মনে হয় না। বরং বলা যায়, তেমন কোন অবদানই রাখা শুরু হয় নি। কিন্তু খোলাই যদি না হয়, তা হলে অবদান রাখবে কে? আপনি প্রচার করতে চাইলে প্রচার করুন। আমি যখন প্রশাসকের দায়িত্ব নিয়েছিলাম, তখন প্রচারের উদ্দেশ্যে নয়, বরং দেখাশোনা করার উদ্দেশ্যেই নিয়েছিলাম। এখনও তাই আছি। যদি উইকশনারি ও উইকিবইতে কনটেন্ট যোগ করা শুরু হয়, তখন ওখানে আরও সক্রিয় হওয়া শুরু করব। আরও একটা জিনিস খেয়াল করুন। এই প্রকল্পগুলি উন্মুক্ত, ওয়েব-ভিত্তিক, উইকিভিত্তিক এবং এগুলির বিবর্তন এভাবেই হয়। আপনার কথাবার্তা বেশ অস্থির ও অসংলগ্ন শোনাচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:২৩, ২২ আগস্ট ২০০৭ (UTC)

Bengali translations[সম্পাদনা]

Imready and very interested on bengali cultur and articles, if u tell me wich one i ll colaborate with u, think its a very good idea, And, can u help me to translate some others like these one of Mr Balder? --Gokuan ০০:৫৫, ১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

Well if you are not a native Bengali speaker/writer or have sufficient skills to write decent Bengali prose, I am not sure if you should be writing Bengali articles here. I have my own set of articles that I try to contribute to, and mainly copyedit the rest. --অর্ণব (আলাপ | অবদান) ০১:২৪, ১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

প্রতিবর্ণীকরণ ও পরিভাষা[সম্পাদনা]

আলাপ:ভূগোল ও ভূবিজ্ঞান পরিভাষা‎-এ একটি মন্তব্য করেছি। দেখে মন্তব্য করুন। আর সুয়েডীয় ভাষায় Geer শব্দের উচ্চারণ কেমন জানা দরকার। আমি মনে করেছিলাম গেয়ের বা গেএর হতে পারে। কিন্তু কেমন বেমানান লাগছে। মন্তব্য করুন। -- মুহাম্মদ ০৫:০১, ১৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

দু:খিত প্রিয় অর্ণব ভাই[সম্পাদনা]

সুপ্রিয় অর্ণব ভাইয়া; প্রথমেই ক্ষমা চাইছি। আমার অজ্ঞতার জন্য। দ্বিতীয়ত আপনাকে ধন্যবাদ জানাচ্ছি, আমাকে আমার ভুলটি ধরিয়ে দেবার জন্য। আসলে আমি একজন নবীন উইকিপিডিয়ান, বিষয়টি বুঝতে পারিনি। আমি আসলে চাইছিলাম মার্কসবাদী শিরোনামে একটি নতুন ক্যাটাগরি তৈরি করতে। কিন্তু সেটা যে এখানে তৈরি হয়ে আছে খেয়াল করিনি। আশা করি আপনি বুঝতে পারছেন। ভাইয়া দয়া করে রাগ করবেন না। আমার ভুল হয়ে গেছে। যদি এটাকে স্বতন্ত্র ক্যাটাগরি তৈরিতে সাহায্য করেন, তো উপকৃত হবো। আর যদি বলেন এমন ক্যাটাগরি দরকার নাই, তাহলে সব মুছে ফেলবো। পুনরায় দু:খ প্রকাশ করছি এবং আশা করছি এ নবীন অজ্ঞ উইকিপিডিয়ানকে আপনি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং অপনার রাগ কিছুটা প্রশমিত হবে। অনেক ধন্যবাদ। --গোলাম রসূল মারুফ ১১:০২, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আরে বলেন কি? এত দুঃখ আর ক্ষমা প্রকাশের দরকার নেই। আমার লেখাটা মনে হচ্ছে একটু বেশি চাঁছাছোলা হয়ে গিয়েছিল। :-) আসলে ক্যাটেগরি তৈরি করা লাগে না। নিবন্ধে ক্যাটেগরি লিংক দিলে আপনা থেকেই তৈরি হয়ে যায়। উইকিপিডিয়ার মূল নেমস্পেসে মার্ক্সবাদী ক্যাটেগরিতে অনেক বিখ্যাত ও স্বনামধন্য লোক স্থান পাবেন, সেখানে কি ব্যবহারকারী নেমস্পেস থেকেও লিংক থাকা উচিত? আমার মতে উচিত না। তাই আমার মতে আপনি আপনার ব্যবহারকারী পাতাতে মার্ক্সবাদী ক্যাটেগরি না লিখে "মার্ক্সবাদী উইকিপিডিয়ান" ক্যাটেগরি লিখুন, তাহলেই মনে হয় সবচেয়ে ভাল হবে। মার্ক্স না মার্ক্‌স -- এটা নিয়েও একটা ব্যাপার আছে। আমরা x-এর প্রতিবর্ণীকরণ করছি ক্স যুক্তবর্ণ দিয়ে, আর cs, ks এইগুলির প্রতিবর্ণীকরণ করছি ক্‌স। এই সাধারণ নিয়মের অনুসরণে আমি লিখেছি মার্ক্সবাদী, মার্ক্‌সবাদী নয়। একইভাবে ইলেকট্রনিক্স নয়, ইলেকট্রনিক্‌স, ইত্যাদি। আপনার কী মনে হয়? --অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৭, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

প্রধান পাতা[সম্পাদনা]

অর্ণব ভাই, প্রধান পাতায় একটি নতুন বিভাগ চালু করার চেষ্টা করছি, টেম্পলেটগুলোও প্রায় শেষ। এখন বিভাগ টি কোথায় দেওয়া যায় অথবা পাতাটাকে কিভাবে নতুন করে সাজানো এ ব্যাপারে আপনার সাহায্য কামনা করছি। আপনি যেহেতু পাতাটাকে সাজিয়েছিলেন, আপনার এ ব্যপারে অভিজ্ঞতা আছে বলে আমি মনে করি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩০, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আসলে ভেবে চিন্তে করতে হবে। আমার হাতে সেটা করার সময় এই মুহূর্তে নেই। আপাতত যেখানে ভাল লাগে সেখানে দিন। পরে দেখা যাবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৩৩, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
তবে আপনি যদি মনে কিছু না করেন আমি পাতাটাকে ইংরেজী উইকিপিডিয়ার আদলে করতে চাই। কারণ দিন দিন নতুন নতুন বিভাগ যোগ হবে তখন আবার যেন নতুন করে না করতে হয়। অবশ্য এ কাজেও আপনার সাহায্য লাগবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৫, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
নাহ, আমি এটাতে একমত নই। style-এর ব্যাপারে ইংরেজি উইকির অনুকরণবৃত্তি আমার মোটেও পছন্দ না। আমাদের নিজস্ব স্বাতন্ত্র্য থাকতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৮, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

নাক গলানোর জন্য দুঃখিত, তবে ইংরেজি উইকিকে অনুসরণ করলে ক্ষতি কোথায়। ইংরেজি উইকি একটি প্রতিষ্ঠিত প্রকল্প, আর বাংলা-ইংরেজি সর্বোপরি যে কোন উইকিপিডিয়াই বিশ্বসংস্কৃতির অংশ। কোন নির্দিষ্ট দেশের কোন নির্দিষ্ট সম্প্রদায় তো আর একাই উইকিপিডিয়া তৈরি করেনি, সবাই মিলে যেটা ভালো মনে করেছে সেটাই করেছে। আর বাংলা উইকি তো সেই উইকি সংস্কৃতিরই অংশ। তাই ইংরেজি উইকিকে অনুসরণ করতে তো বাঁধা দেখছি না। --তারিফ এজাজ ১৬:১৪, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

প্রধান পাতা কেমন হবে, সেটার জন্য ইংরেজি উইকির styleটা কোন আদর্শ নয়। ২০০৫-এর কোন এক মুহূর্তে কোন এক ভাল ডিজাইনার ওটা তৈরি করেছিল এবং সেটাই এখন টিকে গেছে। এটাকে অন্ধের মত অনুসরণ করার কোন কারণ দেখি না। "বিশ্বসংস্কৃতি" আর "প্রতিষ্ঠা"-র সাথে ভাল ডিজাইনের তেমন কোন সম্পর্ক নেই। সব উইকিপিডিয়াই monobook skin ব্যবহার করে বলে সবগুলিতেই already একটা stylistic conformity আছে। বাকী সমস্ত stylistic ব্যাপারে একেক ভাষার উইকিপিডিয়া তাদের নিজস্ব স্বাধীন ডিজাইন অনুসরণ করে এবং তা-ই হওয়া উচিত। অন্ধ অনুকরণ প্রবৃত্তি আর নিজেদের সৃষ্টিশীলতায় আস্থাহীনতা এড়িয়ে চলা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ১৬:৩৫, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

পাতাটা দেখুন ব্যবহারকারী:Bellayet/testpage। আপতত এর রকম করে প্রধান পাতায় যোগ করতে পারি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৭, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিবই[সম্পাদনা]

ভাইয়া, উইকি বই তে এখানকার মত একটা Tutorial থাকলে ভালো হতো । আমি অনেক আশা নিয়ে wikibooks এ আপনার পাতাটা খুজেঁ বের করেছিলাম। --ফজলে রাব্বি দায়ীন ০৪:০৯, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিবই তো আরেকটা উইকি ছাড়া আর কিছুই না। এখানকার টিউটোরিয়াল পড়লেও ওখানে অবদান রাখতে পারবেন। আর আপনার হাতে যদি সময় থাকে, আপনি নিজেই ওখানে একটা টিউটোরিয়াল লিখে ফেলেন না?--অর্ণব (আলাপ | অবদান) ০৪:৩৮, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বাংলা উইকিসোর্স[সম্পাদনা]

বাংলা উইকিসোর্স চালু হয়েছে। পুরনো উইকিসোর্সের সকল বাংলা পাতা এখানে ইম্পোর্ট করা হয়েছে। অন্যদের ব্যপারটি জানান এবং অবদান রাখতে বলুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৩, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

সাহায্য[সম্পাদনা]

অর্ণব ভাই, আমার আলাপের পাতায় বাংলা বর্ণমালা সম্পর্কে একটি বার্তা আছে, দয়া করে একটু দেখেন এবং উত্তর দেন। কারণ আপনি এ ব্যপারে অভিজ্ঞ। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৯, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ভাই বার্তাটা উইকশনারিতে বাংলা পুরাতন বর্ণ সমূহের ব্যপারে ছিল, দয়াকরে আবারও একটু কষ্ট করবেন। বার্তাটি আমার পাতার শেষেই আছে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ওটাতেও মন্তব্য দিয়েছি, খেয়াল করে দেখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৩৯, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আপনি সরদার ফজলুল করিমের অনুবাদ করা রুশোর "সোশ্যাল কন্ট্রাক্ট"-এ রুশোর নাম দেখতে পারেন। সেখানে জাঁ জ্যাক রুশো এই বানানটাই লেখা আছে।ধন্যবাদ। মুনতাসির ০৬:৫৯, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আসলে ফরাসি প্রতিবর্ণীকরণের ক্ষেত্রে আমাদের লেখকেরা কোন সুনির্দিষ্ট নীতি মেনে চলেননি। একেকজন একেক বানানে বিভিন্ন ফরাসি নাম লিখে থাকেন, কেউ বুঝে, কেউ না বুঝে। তাই আমরা উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ অনুসারে সমস্ত ফরাসি নামের বানান মেনে চলার উদ্যোগ নিয়েছি। ঐ নিবন্ধে কোন একক লেখকের ব্যবহৃত বানান নয়, বরং ফরাসি ভাষার ধ্বনিতাত্ত্বিক নিয়ম অনুসারে সুচিন্তিতভাবে ফরাসি নামের বানানগুলি লেখার ব্যাপারে দিকনির্দেশনা দেয়া থাকবে।
Jean -এর উচ্চারণ ফরাসিরা জঁ-ই করে, জাঁ নয়। Jacques-এর উচ্চারণ জাক হবে, জ্যাক নয়। অ্যা ধ্বনিটাই শুদ্ধ ফরাসিতে কোথাও নেই। আর Rousseau-এর ss তো ইংরেজি s-এর মত উচ্চারণ, তাই অবশ্যই একে দন্ত্য স দিয়ে লিখতে হবে, তালব্য শ নয়।
আরেকটা ব্যাপার, এভাবে হুট করে বারবার সরিয়ে দেবেন না। আলাপ পাতায় জিনিসটা নিয়ে আগে আলোচনাটা করুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২১, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিবই এবং উইকি অভিধান[সম্পাদনা]


ভাইয়া উইকিপিডিয়া আর উইকি বইয়ের মধ্যে আমি তো খুব বেশি পার্থক্য খুজেঁ পাচ্ছিনা। বিষয় অনুযায়ী আলাদা পাতায় এটি সূচিপত্র তৈরি করে উইকিপিডিয়া থেকে নিবন্ধগুলো কপি করে উইকি বইতে paste করে দিলে কি হবে? যেমন :মনে করুন -পদার্থবিজ্ঞানের জন্য একটি পাতায় এরকম একটি সূচি তৈরি করলাম----(১)স্কেলার এবং ভেক্টর (২)গতিশক্তি (৩)স্থিতিশক্তি (৪)কাজ ,ক্ষমতা,শক্তি ইত্যাদি এবং এর প্রত্যেকের under এ স্কেলার এবং ভেক্টর, গতিশক্তি, স্থিতিশক্তি ইত্যাদি সম্পর্কে উইকিপিডিয়ায় তৈরি নিবন্ধগুলো কপি করে দিলাম?

আর উইকি অভিধানে বর্তমানে ভুক্তি সংখ্যা ৪০+ হলেও [২]এখানে মাত্র ৩০টি ভুক্তি নির্দেশ করছে কেন? এটা কি automated statistical error নাকি manually edit করতে হবে?

আর যেহেতু উইকি-অভিধানে আমরা বাংলা ভাষায় প্রাচীনকাল থেকে এখন পর্যন্ত মোটামুটি ব্যবহৃত সব বর্ণই ব্যবহার করার চেষ্টা করব সেক্ষেত্রে আমার মনে হয় সূচিতে এর পর অন্তস্থ ব যুক্ত করা উচিত।কারন আগেকারদিনের বর্ণমালায় বিসর্গ এর পর যদি ব-ফলা রূপে ব্যবহার করা হত তবে সেটিকে কার না বলে অন্তস্থ-ব নামে আরেকটি অক্ষরের মর্যাদা দিয়ে লেখা হত; যেমন: নি:স্ব আমি এটা বাংলার সাথে যুক্ত কয়েক জনের সাথে আলাপ করে sure হয়েছি।অনুগ্রহ করে এ বিষয়ে আপনার মতামত জানাবেন।
--ফজলে রাব্বি দায়ীন ০৫:৩৪, ২৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিবইতে উইকিপিডিয়া থেকে বিষয়বস্তু কপি করতে কোন বাধা নেই। উইকিপিডিয়ার সব বিষয়বস্তু উন্মুক্ত।
মেটাতে উইকিঅভিধানের ভুক্তিসংখ্যা নিয়ে তেমন চিন্তা করার কিছু নেই। ওখানে এদের তালিকা আপডেট করার লোক আছে। সে কিছুদিন অন্তর অন্তর আপডেট করে যাবে। এটা খুব বড় কোন ব্যাপার না। আমাদের দরকার সংখ্যার কথা চিন্তা না করে মানের কথা চিন্তা করা।
উইকি-অভিধানে যে সূচিটা আছে সেটা আসলে ঐ বর্ণ দিয়ে শুরু হওয়া সব নিবন্ধের একটা সূচি দেবে। বাংলাতে অন্তঃস্থ ব আর বর্গীয় ব দেখতে হুবহু একরকম, তাই অন্তঃস্থ ব-এর জন্য আলাদা বর্ণ সূচিতে রেখে কোন লাভ নেই। তাছাড়া অন্তঃস্থ ব বাংলা বর্ণমালা থেকে বর্জন করা হয়েছে। বাংলায় অন্তঃস্থ ব দিয়ে শব্দ শুরু হওয়া আর গণনায় ধরা হয় না। সবকিছু বর্গীয় ব তথা ব দিয়ে শুরু হয়েছে বলেই গণ্য করা হয়। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫৫, ২৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

অনুবাদ প্রসঙ্গ[সম্পাদনা]

পদার্থবিজ্ঞানের ইতিহাস অনুবাদ করতে গিয়ে কিছু শব্দার্থ নিয়ে বিভ্রান্ত হচ্ছি।*modern physics=আধুনিক পদার্থবিজ্ঞান?নাকি ভাবানুবাদ=পদার্থজ্ঞিানের আধুনিক যুগ?ব্যবহার করব?*early modern physics=পূর্ব আধুনিক যুগের পদার্থবিজ্ঞান?

  • কোন ইংরেজি শব্দ বাংলায় সরাসরি ব্যবহারের ক্ষেত্রে যদি english এ ee থাকে বাংলায় কী ব্যবহার করব? ি নাকি ী ? seebeck effect=সীবেক ক্রিয়া নাকি সিবেক ক্রিয়া?--ফজলে রাব্বি দায়ীন ১৪:৪৪, ১ অক্টোবর ২০০৭ (UTC)
modern physics = আধুনিক পদার্থবিজ্ঞান। early modern physics = আধুনিক পদার্থবিজ্ঞানের প্রাথমিক যুগ। এটা আসলে ইংরেজি বাক্যে phraseগুলি কীভাবে লেখা হয়েছে তার উপরেও নির্ভর করবে। আর Seebeck = সিবেক। আমরা systematicভাবে বিদেশী শব্দ থেকে দীর্ঘ ঈ ও দীর্ঘ ঊ বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। এর পেছনের যুক্তিটা হল এই যে, বাংলা শব্দের বানানেই ঈ ও ঊ স্বরবর্ণের হ্রস্বত্ব ও দীর্ঘত্ব নির্দেশ করে না। ভেবে দেখুন, আপনি কি কখনো নদীকে নোদিইই বলেন, কিংবা অনূদিতকে ওনুউদিত? বাংলায় স্বরবর্ণের দীর্ঘত্ব আসলে সম্পূর্ণ বক্তার মেজাজ-মর্জির উপর নির্ভর করে, যেমন - ইমন নামের কাউকে দূর থেকে ডাকতে গিয়ে আপনি বলবেন ইইইইমন! সেজন্য কি ইমন বানান বদলে ঈমন করতে হবে? তাই বিদেশী শব্দের বানানে জোর করে এগুলি প্রয়োগ করার দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৪, ১ অক্টোবর ২০০৭ (UTC)


please help me about these too.

general introduction=ভুমিকা?/সাধারন ভুমিকা? future direction=পদার্থবিজ্ঞানের ভবিষ্য রূপ? early culture=পদার্থ বিজ্ঞানের প্রাথমিক রূপ? briefly introduces= সম্পূর্ণ ব্যাখ্যা? miscellaneous question= বিবিধ প্রশ্ন? advance help=????{{histOfScience}}টেম্পলেট এর বাংলা রূপ আছে কী? নাকি তৈরি করে নিতে হবে?--ফজলে রাব্বি দায়ীন ০৭:২৪, ৩ অক্টোবর ২০০৭ (UTC) এভাবে আলাদা আলাদা শব্দের জন্য আমার সাহায্য না চেয়ে বরং এক কাজ করুন, আপনি নিবন্ধটাতে লিখতে শুরু করে দিন। আমি পরে সম্পাদনা করে দেব। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:০৯, ৪ অক্টোবর ২০০৭ (UTC)

ধন্যবাদ ভাইয়া । তাহলেতো খুবই চমৎকার হয়। প্রতিবর্ণীকরন নিয়ে একটু চিন্তিত ছিলাম। যাই হোক আমি এর মাঝে উইকি সংকলনে যুদ্ধ কেন ? এবং সমাজতন্ত্র কেন? নামে দুটি ইংরেজি রচনার কাজ শুরু করেছিলাম। এদুটি েএকটু গুছিয়ে নিয়েই আবার পদার্থবিজ্ঞানের ইতিহাস এর বাকি অংশগুলো পূর্ণ করার আশা রাখছি। --ফজলে রাব্বি দায়ীন ০৯:২৪, ৫ অক্টোবর ২০০৭ (UTC)

Zaheen ভাইয়া, যুক্তরাজ্য ও এর ক্যাটাগরি পাতার শিরোনাম বিকৃত করা হয়েছে। দয়া করে ঠিক করে দিন। ধন্যবাদ--তারিফ এজাজ ১২:৪৩, ৮ অক্টোবর ২০০৭ (UTC)

বাংলা লেখার স্ক্রিপ্ট[সম্পাদনা]

আমি উইকিসনকলনের বাংলা উইকিপিডিয়ার বাংলা লেখার স্ক্রিপ্টটা যোগ করতে চাই। দয়া করে এর পদ্ধতি সম্পর্কে অবহিত করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০৫, ১১ অক্টোবর ২০০৭ (UTC)

Końskowola - Poland[সম্পাদনা]

Could you please write a stub http://bn.wikipedia.org/wiki/Ko%C5%84skowola - just a few sentences based on http://en.wikipedia.org/wiki/Ko%C5%84skowola ? Only 3-5 sentences enough. Please.

P.S. If You do that, please put interwiki link into english version. 123owca321 ১৫:০৮, ১৩ অক্টোবর ২০০৭ (UTC)

অভিনন্দন (বিলম্বিত ;)[সম্পাদনা]

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত মুনীর চৌধুরী নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর ২০০৭ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--তারিফ এজাজ ১২:৫৪, ২২ অক্টোবর ২০০৭ (UTC)

আপনি বাংলা LaTeX বানাতে চাচ্ছিলেন না। আচ্ছা নেট ঘেটে দেখলাম bangtex নামে কি যেন একটা আছে। আপনি কি সেটার কথা শুনেছেন? bangtex এর কথা অঙ্কুর এর ওয়েবসাইটে শুনেছি। আপনি যদি এ সম্পর্কে কিছু জানেন তা জানাতে পারবেন কি? ধন্যবাদ। --μακσυδআলাপ ০৩:৫০, ৩ নভেম্বর ২০০৭ (UTC)

জার্মান[সম্পাদনা]

অর্ণব ভাই, আপনার কথাই ঠিক। কনরাড ৎসুজে সঠিক। আমি ঢাবি ভাষা শিক্ষা ইন্সটিউট এ খেঁাজ নিয়ে জেনেছি। এবং আরেকজনের কাছে শুনলাম ইংরেজরা এটিকে সঠিক উচ্চারন করতে পােরনা বলে তারা z কে S+ pressure দিয়ে উচ্চারন করে। অর্থাৎ কনরাড (pressure+) সুজে বলে। নিবন্ধের নাম আগেরটাই থাকুক (কারণ এটাই সঠিক), এবং অন্যরা যাতে সহজে খুজে পায় সেজন্য কাছাকাছি নামগুলোকেই redirect করে দিলাম। ধন্যবাদ।--দায়ীন(আলাপ)/(অবদান) ১০:৪৯, ১২ নভেম্বর ২০০৭ (UTC)

Classical Japanese[সম্পাদনা]

Hi, I am 榎, a user of Japanese Wikipedia. Now, I have a request to you. Could you write a new article about Classical Japanese in Bengali based on the English article or the Japanese article or the others, and then please put an External link to Wp/jpn-classical. A few sentences would be enough.-- ০৩:০৬, ১৬ নভেম্বর ২০০৭ (UTC)

পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার[সম্পাদনা]

১৯৭০ পর্যন্ত সবার জীবনী শুরু করে দিয়েছি। ১৯৭১ থেকে বাকি সবার নামের প্রতিবর্ণীকরণ করে দিতে পারবেন কি? আমিও কিছু প্রতিবর্ণীকরণ করার চেষ্টা করছি, তবে আমার অনেক সময় লাগে, আর ভুলও হয়ে যায়। -- মুহাম্মদ ২১:২৮, ১১ ডিসেম্বর ২০০৭ (UTC)

আমি দেখব। আপনি আপাতত লিখতে থাকুন। পরে ঠিক করে দেব। --অর্ণব (আলাপ | অবদান) ০২:৪৯, ১৩ ডিসেম্বর ২০০৭ (UTC)
১৯৭০ পর্যন্ত সবার জীবনী শেষ করে ফেলেছি। বাকিগুলোর প্রতিবর্ণীকরণ হয়ে গেলে শুরু করতে পারি। -- মুহাম্মদ ১৮:০৫, ২৬ ডিসেম্বর ২০০৭ (UTC)

Dearest Zaheen,

Well, in your user page you said you won't bite, so here goes ... ;)

I would like to know if you could help me translate a short version of this article for the .bn Bangla Wikipedia:

This is a link to the English-version of the article ]

(although this .en article is somewhat long, I would be more than happy if you could help me summarize a short stub-translation)

Do you think that a .bn version of this article (however short or long you could make it) would be possible?

I would be very, very grateful if you could help me with this.

I’m looking forward to hear from you.

Thanks so much! ;)

Good-Hearted Female-22 ১৬:৩৬, ১৫ ডিসেম্বর ২০০৭ (UTC)

Ichamati River[সম্পাদনা]

Thanks for the translation. If you have some time, please have a overall view of the article, I was a bit confused when I was translating. Regards --তারিফ এজাজ ১০:৫০, ১৮ ডিসেম্বর ২০০৭ (UTC)

জাতীয় সঙ্গীত তালিকা[সম্পাদনা]

অর্ণব ভাই বিভিন্ন দেশের জাতীয় সঙ্গীতের তালিকা নিবন্ধে অন্যদেশের জাতীয় সঙ্গীতগুলোর বাংলা করতে পারছি না। অনুগ্রহ করে একটু দেখুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৫:৪৪, ১৮ ডিসেম্বর ২০০৭ (UTC)


সংবিধান[সম্পাদনা]

জাহিন ভাই, এটা Add হবে, আগের মত edit করেদিলে খুব উপকার হয়, "কোন দেশের ক্ষেত্রে এই শব্দ সেদেশের জাতিয় সংবিধানকে বোঝায় যা রাজনৈতিক মৌলিক নিয়ম ও সরকারের পরিকাঠামো, পদ্ধতি, ক্ষমতা ও কর্তব্যকে প্রতিস্তাপিত করে।"

ধন্যবাদ - সৌমেন্দ্র নাথ ঠাকুর ২০:০৪, ২১ ডিসেম্বর ২০০৭ (UTC)

Końskowola - Poland[সম্পাদনা]

Could you please write a stub http://bn.wikipedia.org/wiki/Ko%C5%84skowola - just a few sentences based on http://en.wikipedia.org/wiki/Ko%C5%84skowola ? Only 3-5 sentences enough. Please.

P.S. If You do that, please put interwiki link into english version. 123owca321 ১০:১০, ২৪ ডিসেম্বর ২০০৭ (UTC)

wp typin problem[সম্পাদনা]

অর্ণব ভাই- প্রিজম (আলোকবিজ্ঞান) নিবন্ধে গ্ল্য এর পর আকার দিতে পারছি না গ্ল্যআ (I used-g+l+z+a) হয়ে যাচ্ছে (I want to write GLAN-TAYLOR PRISM in Bangla)। আর   এর উপর রেফ দিয়ে ও-কার দিতে পারছি না পর্রও (I used-p+r+r+O) হয়ে যাচ্ছে (I want to write PORRO PRISM)। অনুগ্রহ করে সাহায্য করুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ০২:০৪, ২৫ ডিসেম্বর ২০০৭ (UTC)