পরীক্ষণ মনোবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পরীক্ষণ মনোবিজ্ঞান হলো মনোবিজ্ঞানের এমন একটি শাখা যেখানে পরীক্ষণ পদ্ধতির প্রয়োগের মাধ্যমে মানুষ এবং প্রাণীর আচরণ সম্পর্কে প্রাপ্ত তথ্যাবলিকে সুসংবদ্ধভাবে সন্নিবিষ্ট করা হয়। অর্থাৎ পরীক্ষণ মনোবিজ্ঞান হল পরীক্ষণ পদ্ধতির মাধ্যমে প্রাপ্ত আচরণ সম্পর্কিত তথ্য ও তত্ত্বের সমাহার।[১] পরীক্ষণ মানব অংশগ্রহণকারী এবং প্রাণী সম্পর্কিত বিষয়গুলিকে একটি বিষয় অধ্যয়ন করার জন্য নিযুক্ত করেন, যার মধ্যে রয়েছে সংবেদন, উপলব্ধি, স্মৃতি, জ্ঞান, শেখা, অনুপ্রেরণা, আবেগ; উন্নয়নমূলক প্রক্রিয়া, সামাজিক মনোবিজ্ঞান এবং নিউরাল।[২]

ইতিহাস[সম্পাদনা]

উইলহেম উন্ড
চার্লস বেল

প্রাথমিক পরীক্ষামূলক মনোবিজ্ঞান[সম্পাদনা]

উইলহেম উন্ড[সম্পাদনা]

উনিশ শতকে পরীক্ষামূলক মনোবিজ্ঞান শুরু হয়েছিল যখন উইলহেম উন্ড মনোবিজ্ঞানে গাণিতিক এবং পরীক্ষামূলক পদ্ধতির তৈরি করেছিলেন।উন্ড জার্মান এ প্রথম মনোবিজ্ঞান পরীক্ষাগার প্রতিষ্ঠা করেছিলেন।[৩]

চার্লস বেল[সম্পাদনা]

চার্লস বেল ​​ছিলেন একজন ব্রিটিশ শারীরবৃত্ত যার মূল অবদান ছিল স্নায়ুতন্ত্র সম্পর্কে গবেষণা। তিনি খরগোশের নিয়ে গবেষণা শুরু করেন এবং সংক্ষিপ্তসারে একটি বই লিখেছিলেন। তাঁর গবেষণায় উপসংহারে দেখা যায় যে সংবেদনশীল স্নায়ু মেরুদণ্ডের কর্ষের পূর্ববর্তী শিকড়ে প্রবেশ করে এবং স্নায়ু মেরুদণ্ডের পূর্ববর্তী গোড়া থেকে উদ্ভূত হয়। এগারো বছর পরে, ফরাসী শারীরবৃত্ত ফ্রাঙ্কোয়েস ম্যাগেন্ডি বেলের গবেষণা সম্পর্কে অবগত না হয়ে একই ফলাফল প্রকাশ করেন। বেল তার গবেষণা প্রকাশ না করার কারণে এই আবিষ্কারকেবেল-ম্যাজেন্ডি আইন বলে ডাকা হয়।

আর্নস্ট হেনরিচ ওয়েবার[সম্পাদনা]

ওয়েবার ছিলেন একজন জার্মান চিকিৎসক যিনি পরীক্ষামূলক মনোবিজ্ঞানের অন্যতম প্রতিষ্ঠাতা হিসাবে কৃতিত্ব পেয়েছিলেন। ওয়েবারের প্রধান আগ্রহ ছিল স্পর্শ এবং আত্মীয়তার বোধ। পরীক্ষামূলক মনোবিজ্ঞানের ক্ষেত্রে তাঁর সবচেয়ে স্মরণীয় অবদান হ'ল পরামর্শ ।যে সংবেদনশীল পার্থক্যের রায়গুলি তিনি দিয়েছেন যা আপেক্ষিক এবং পরম নয়। এই আপেক্ষিকতাটি "ওয়েবারের আইনে" প্রকাশ করা হয়েছে, যা পরামর্শ দেয় যে কেবলমাত্র লক্ষ্যযোগ্য পার্থক্য, বা 'জেন্ড' চলমান উদ্দীপনা স্তরের একটি ধ্রুবক বা অনুপাত। ওয়েবারের আইনকে সমীকরণ:

উদ্দীপনা আসল তীব্রতা, পার্থক্যটি বোঝার জন্য এটির সংযোজন ( জেন্ড ') এবং' 'কে' 'একটি ধ্রুবক। সুতরাং, কে স্থির থাকার জন্য, ওয়েবারের আইনটিকে মনোবিজ্ঞানের ইতিহাসের প্রথম পরিমাণগত আইন হিসাবে বিবেচনা করা হয়।

গুস্তাভ প্রযুক্তিবিদ[সম্পাদনা]

১৮৬০ সালে প্রকাশিত হয়েছিল যা পরীক্ষামূলক মনোবিজ্ঞানের প্রযুক্তিবিদদের প্রথম কাজ হিসাবে বিবেচিত হয়, "এলিমেন্টস ডার মনোবিজ্ঞানী"। "[৪] ঐতিহাসিক পরীক্ষামূলক মনোবিজ্ঞানের সূচনার তারিখটি "এলিমেন্টস" প্রকাশ করেছিলেন। ওয়েবার মনোবিজ্ঞানী ছিলেন না, এবং এটি ফেকনারই ছিলেন এবং মনোবিজ্ঞানের প্রতি ওয়েবারের গবেষণার গুরুত্ব অনুধাবন করেছিলেন। ফেকনার মন-দেহের সম্পর্কের একটি বৈজ্ঞানিক অধ্যয়ন প্রতিষ্ঠায় গভীর আগ্রহী ছিলেন, যা পরবর্তীতে মনোবিজ্ঞান নামে পরিচিতি লাভ করেছিল। ফেকনারের বেশিরভাগ গবেষণায় মনোবিজ্ঞান এ কেবলমাত্র লক্ষ্যযোগ্য পার্থক্য এর পরিমাপের দিকে মনোনিবেশ করেছিলেন এবং তিনি মনোবিজ্ঞান এর পদ্ধতি সীমাবদ্ধকরণ, ধ্রুবক উদ্দীপনার পদ্ধতি এবং সামঞ্জস্যকরণের পদ্ধতি উদ্ভাবন করেছিলেন, যা এখনও ব্যবহার করা হয়।

ওসওয়াল্ড কল্পে[সম্পাদনা]

ওসওয়াল্ড কল্পে জার্মানির ওয়ার্জবার্গ বিদ্যালয়ের প্রধান প্রতিষ্ঠাতা তিনি প্রায় বারো বছর ধরে উইলহেম ওয়ান্টের একজন ছাত্র ছিলেন। ওয়ান্ড্টের বিপরীতে, বিশ্বাস করেছিলেন যে মানসিক প্রক্রিয়াগুলি পরীক্ষা করার জন্য পরীক্ষাগুলি সম্ভব হয়েছে। ১৮৮৩ সালে তিনি গ্রানড্রিস ডার মনোবিজ্ঞানে লিখেছিলেন, যা কঠোরভাবে বৈজ্ঞানিক তথ্য এবং চিন্তার কোনও উল্লেখ ছিল না। [৪] তাঁর বইতে চিন্তার অভাব অদ্ভুত কারণ । পরবর্তীতে তিনি ওয়ার্জবার্গ বিদ্যালয়ের মানসিক এবং চিত্রহীন চিন্তাকে অনেক জোর দিয়েছিলেন।

ওয়ার্জবার্গ বিদ্যালয়[সম্পাদনা]

ওয়ার্জবার্গ বিদ্যালয়ের কাজ ছিল পরীক্ষামূলক মনোবিজ্ঞানের বিকাশের একটি মাইলফলক। বিদ্যালয় টি ওসওয়াল্ড কল্পের নেতৃত্বে মনোবিজ্ঞানীদের একটি দল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বিদ্যালয়ের যাঁরা মূলত মানসিক সেটের স্থাপন এবং চিত্রবিহীন চিন্তার মতো মানসিক ক্রিয়ায় মনোনিবেশ করেছিলেন তা মানসিক সেটে ব্যক্তিটির সচেতনতা ছাড়াই উপলব্ধি এবং সমস্যা সমাধানে প্রভাব ফেলে; এটি কেবল নির্দেশাবলী বা অভিজ্ঞতা দ্বারা করা যেতে পারে। একইভাবে, কল্পের মতে, চিত্রহীন চিন্তায় খাঁটি মানসিক কাজ থাকে যা মানসিক চিত্রগুলির সাথে জড়িত না। ক্যাল্পের গবেষণাগারে কর্মরত আমেরিকান শিক্ষার্থী উইলিয়াম ব্রায়ান মানসিক সংস্থার উদাহরণ দিয়েছিলেন। ব্রায়ান সহ অনেকে এমন বিষয়গুলি উপস্থাপন করেছিলেন যা এগুলিতে বিভিন্ন রঙে দিয়ে তাদের গায়ে বাজে কথাবার্তা লেখা ছিল। বিষয়গুলি পাঠ্যক্রমগুলিতে লেখার কথা বলা হয়েছিল এবং ফলস্বরূপ তারা বাজে বর্ণমালার বর্ণগুলি মনে রাখেনি। এ জাতীয় ফলাফলগুলি গবেষণার সরঞ্জাম হিসাবে আত্মতন্ত্রের বৈধতা নিয়ে প্রশ্ন তোলে এবং স্বেচ্ছাসেবক এবং কাঠামোগত পতনের দিকে পরিচালিত করে।

জর্জ ট্রাম্বুল লাড[সম্পাদনা]

পরীক্ষামূলক মনোবিজ্ঞান মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবর্তন করেছিলেন জর্জ ট্রাম্বুল লাড, যিনি ১৮৮৯ সালে ইয়েল বিশ্ববিদ্যালয় এর মনস্তাত্ত্বিক পরীক্ষাগার প্রতিষ্ঠা করেছিলেন। ১৮৮৭ সালে লেড প্রথম আমেরিকান পাঠ্যপুস্তক শারীরবৃত্তীয় মনোবিজ্ঞানের উপাদানসমূহ প্রকাশ করেছিলেন। যে পরীক্ষামূলক মনোবিজ্ঞান উপর ব্যাপকভাবে আলোচনা হয়েছিল। ইয়েলে পরীক্ষাগার এবং তাঁর পাঠ্যপুস্তকের প্রতিষ্ঠার মধ্য দিয়ে, মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলক মনোবিজ্ঞানের কেন্দ্রটি জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় এ স্থানান্তরিত হয়েছে, যেখানে জর্জ হল এবং চার্লস স্যান্ডার্স পিয়ার্সজর্জ ট্রাম্বুল লাডের কাজকে প্রসারিত এবং যোগ্য করে তুলেছিল।

চার্লস স্যান্ডার্স পিয়ার্স[সম্পাদনা]

চার্লস স্যান্ডার্স পিয়ার্স
জোসেফ জাস্ট্রো

তার ছাত্র জোসেফ জাস্ট্রো এর সাথে, চার্লস এস পিয়ারস ওজনকে বৈষম্যমূলক আচরণের দক্ষতার মূল্যায়ন করার জন্য এলোমেলোভাবে একটি অন্ধ, পুনরাবৃত্ত-পদক্ষেপের নকশা স্বেচ্ছাসেবকদের নিযুক্ত করেছিলেন।[৫][৬][৭][৮] পিয়ার্সের পরীক্ষণ মনোবিজ্ঞান এবং শিক্ষার ক্ষেত্রে অন্যান্য গবেষকদের অনুপ্রাণিত করেছিল, যা ১৮০০ এর দশকে পরীক্ষাগারগুলিতে এবং বিশেষায়িত পাঠ্যপুস্তকে এলোমেলোভাবে পরীক্ষামূলক গবেষণার ঐতিহ্য থেকে গেছে।[৫][৬][৭][৮] পিয়ার্স-জাস্ট্রো পরীক্ষাগুলি বাস্তববাদী প্রোগ্রামের মানব উপলব্ধি বোঝার অংশ হিসাবে নেওয়া হয়েছিল; অন্যান্য গবেষণাগুলি আলোর ধারণা ইত্যাদি বিবেচিত ছিল যখন পিয়ের্স যখন পরীক্ষামূলক মনোবিজ্ঞান এবং মনোবিজ্ঞান এর ক্ষেত্রে অগ্রগতি করছিলেন তখন তিনি পরিসংখ্যানগত অনুমান একটি তত্ত্বও বিকাশ করছিলেন যা "বিজ্ঞানের লজিকের চিত্র "" (১৮৭৭–৭৮) এবং "সম্ভাব্য অনুমানের একটি তত্ত্ব" "(১৮৮৩); উভয় প্রকাশনা যা পরিসংখ্যানগুলিতে র্যান্ডমাইজেশনের ভিত্তি অনুক্রমের গুরুত্বকে জোর দিয়েছিল। পিয়ার্স এবং পরীক্ষামূলক মনোবিজ্ঞানের কাছে কৃষিতে জেরজি নেইম্যান এবং রোনাল্ড ফিশার আবিষ্কারের কয়েক দশক আগে এলোমেলোভাবে পরীক্ষামূলক আবিষ্কার করার সম্মান পেয়েছেন [৫][৬][৭][৮]

পিয়ার্সের বাস্তববাদী দর্শনে মানসিক উপস্থাপনা এবং জ্ঞানচর্চার একটি বিস্তৃত তত্ত্বও অন্তর্ভুক্ত ছিল, যা তিনি সেমোটিকস বিষয়ে পড়াশোনা করেছিলেন।[৯] পিয়ার্সের ছাত্র জোসেফ জাস্ট্রো পরীক্ষামূলক মনোবিজ্ঞানে তার পেশাগত জীবনে এলোমেলোভাবে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যান, যার বেশিরভাগ অংশই পরে জ্ঞানীয় মনোবিজ্ঞান হিসাবে স্বীকৃত হবে। জ্ঞানীয় মনোবিজ্ঞানে পিয়ার্সের কাজের প্রতি আগ্রহের পুনরুত্থান ঘটেছে। [১০][১১][১২] পিয়ার্সের আরেক শিক্ষার্থী, জন দেউই তাঁর "পরীক্ষামূলক যুক্তি" এবং "প্রকাশ্যে দর্শনের" অংশ হিসাবে বিশেষত বিদ্যালয়ের মানব জ্ঞান সম্পর্কে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন।

বিংশ শতাব্দী[সম্পাদনা]

বিশ শতকের মাঝামাঝি সময়ে আচরণবাদ মনোবিজ্ঞানের মধ্যে বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্র এর মধ্যে একটি প্রভাবশালী দৃষ্টান্ত হয়ে ওঠে। এর ফলে পরীক্ষামূলক মনোবিজ্ঞানের মধ্যে মানসিক ঘটনা সম্পর্কে কিছুটা অবহেলা হয়েছিল। ইউরোপ ক্ষেত্রে এটি খুব কম ছিল, কারণ ইউরোপীয় মনোবিজ্ঞান স্যার ফ্রেডেরিক বার্টলেট, কেনেথ ক্রিক, ডব্লু ডব্লু হিক এবং ডোনাল্ড ব্রডবেন্ট, যারা চিন্তাভাবনা, স্মৃতি এবং মনোযোগ এর মতো বিষয়গুলিতে মনোনিবেশ করেছিলেন। এটি জ্ঞানীয় মনোবিজ্ঞানের পরবর্তী বিকাশের ভিত্তি স্থাপন করেছিল।

বিশ শতকের শেষার্ধে, "পরীক্ষামূলক মনোবিজ্ঞান" শব্দটির অর্থ একটি অনুশাসন হিসাবে মনোবিজ্ঞানের সম্প্রসারণ এবং এর উপ-শাখার আকার এবং সংখ্যার বৃদ্ধির কারণে অর্থ পরিবর্তিত হয়েছিল। পরীক্ষামূলক মনোবিজ্ঞানীরা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেন এবং কঠোরভাবে পরীক্ষামূলক পদ্ধতির মধ্যে নিজেকে আবদ্ধ করেন না, কারণ বিজ্ঞানের দর্শন -এর উন্নয়নগুলি পরীক্ষার একচেটিয়া মর্যাদাকে প্রভাবিত করেছে। বিপরীতে, এখন একটি পরীক্ষামূলক পদ্ধতি যেমন উন্নয়নমূলক এবং সামাজিক মনোবিজ্ঞান হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, যা আগে পরীক্ষামূলক মনোবিজ্ঞানের অংশ ছিল না। এই বাক্যটি প্রচলিত রয়েছে, বেশ কয়েকটি সুপ্রতিষ্ঠিত, উচ্চ মর্যাদাপূর্ণ শিক্ষিত সমিতি এবং বৈজ্ঞানিক জার্নাল, পাশাপাশি মনোবিজ্ঞানের কিছু বিশ্ববিদ্যালয় অধ্যয়নের পাঠ্যক্রমের শিরোনাম।

সংজ্ঞা[সম্পাদনা]

মনোবিজ্ঞানের যে শাখায় পরীক্ষণ পদ্ধতির সাহায্যে মানুষ ও প্রাণীর আচরণ সম্বন্ধে বিভিন্ন তথ্য সংগ্রহ করার বিজ্ঞানসম্মত কলাকৌশল পাঠ করা হয় ও পরীক্ষা-নিরীক্ষা লব্ধ তথ্যরাশির দ্বারা অনির্ভরশীল চলের উপর নির্ভরশীল চলের পরিমাপভিত্তিক কার্যকারণ সম্পর্ক অনুধ্যান করা হয়,তাকে পরীক্ষণ মনোবিজ্ঞান বলা হয়। ক্রাইডার ও সঙ্গীদের মতে, "পরীক্ষণ মনোবিজ্ঞানের বিশেষত্ব হল যে, এটি মৌলিক মনোবৈজ্ঞানিক প্রক্রিয়া যেমন-সংবেদনপ্রত্যক্ষণ, প্রেষণাআবেগ, শিক্ষণ, স্মৃতি এবং পরিজ্ঞানকে বিবেচনা করে।" [১]

রডিজার ও সঙ্গীদের মতে, "পরীক্ষণ মনোবিজ্ঞান সেসব ক্ষেত্রকে আওতাভুক্ত করে যেখানে পেশাদারগণ আচরণ ও মানসিক জীবন অনুধ্যানের পরীক্ষণের উপর এককভাবে নির্ভর করেন। এটি মূলত আচরণের জৈবিক ভিত্তি (মনোজীববিজ্ঞান), প্রাণী শিক্ষণ ও আচরণ এবং জ্ঞানীয় প্রক্রিয়াসমূহ (প্রত্যক্ষণ, স্মৃতি, ভাষা, চিন্তন) অনুধ্যান অন্তর্ভুক্ত করে।"

পদ্ধতি[সম্পাদনা]

জটিল আচরণ এবং মানসিক প্রক্রিয়াগুলির অধ্যয়নের জন্য শব্দ পদ্ধতিটি প্রয়োজনীয় এবং এটি বিশেষত পরীক্ষামূলক যত্ন সহকারে সংজ্ঞা এবং নিয়ন্ত্রণের জন্য বোঝায়।

অনুমান[সম্পাদনা]

অভিজ্ঞতাবাদ[সম্পাদনা]

[তথ্যসূত্র প্রয়োজন]

বিজ্ঞানের সম্ভবত সবচেয়ে প্রাথমিক ধারণাটি হ'ল বিশ্ব সম্পর্কে সত্যিকারের বক্তব্যগুলি অবশ্যই শেষ পর্যন্ত বিশ্বের পর্যবেক্ষণের ভিত্তিতে হওয়া উচিত। অভিজ্ঞতাবাদ এই ধারণার প্রয়োজন যে অনুমান এবং তত্ত্বগুলি প্রাকৃতিক জগতের পর্যবেক্ষণের বিরুদ্ধে অগ্রাধিকার যুক্তি, স্বীকৃতি বা প্রকাশের পরিবর্তে পরীক্ষা করা উচিত।

পরীক্ষাযোগ্যতা[সম্পাদনা]

অভিজ্ঞতাবাদের সাথে নিবিড়ভাবে সম্পর্কিত এই ধারণাটি কার্যকর হতে গেলে একটি বৈজ্ঞানিক আইন বা তত্ত্ব উপলব্ধ গবেষণা পদ্ধতির সাথে পরীক্ষাযোগ্য হতে হবে। যদি কোনও তত্ত্বকে কোনও ধারণাইযোগ্য উপায়ে পরীক্ষা করা না যায় তবে অনেক বিজ্ঞানী তত্ত্বটিকে অর্থহীন বলে মনে করেন।পরীক্ষাযোগ্যতা বোঝায় , এটি এমন একটি ধারণা যা কিছু পর্যবেক্ষণের তত্ত্বটি ভুল প্রমাণিত করতে পারে।[১৩] মনোবিজ্ঞানের ক্ষেত্রে পরীক্ষার উপর জোর দেওয়া হয়েছে কারণ ফ্রয়েডের মতো প্রভাবশালী বা সুপরিচিত তত্ত্বগুলি পরীক্ষা করা কঠিন ছিল।

নির্ণয়[সম্পাদনা]

[তথ্যসূত্র প্রয়োজন]

বেশিরভাগ বিজ্ঞানীর মতো পরীক্ষামূলক মনোবিজ্ঞানীরাও নির্ধারণবাদ ধারণাটি গ্রহণ করেন। এটি একটি ধারণা বা উৎসবে যে কোনও রাজ্য পূর্বের রাজ্য দ্বারা নির্ধারিত হয়।অন্য কথায় আচরণগত বা মানসিক ঘটনা সাধারণত কারণ ও প্রভাবের দিক দিয়ে বলা হয়। যদি কোনও ঘটনা যথেষ্ট সাধারণ এবং ব্যাপকভাবে নিশ্চিত হয় তবে এটি "আইন" বলা যেতে পারে; মনস্তাত্ত্বিক তত্ত্বগুলি আইনকে সংগঠিত ও সংহত করতে পরিবেশন করে।

সরলতার সন্ধান[সম্পাদনা]

বিজ্ঞানের আরেকটি গাইডিং ধারণা সরলতার সন্ধান বা পার্সিমনি । উদাহরণস্বরূপ, বেশিরভাগ বিজ্ঞানী সম্মত হন যে দুটি তত্ত্ব যদি অনুগত পর্যবেক্ষণের সেটকে সমানভাবে পরিচালনা করে তবে আমাদের দুজনের মধ্যে আরও সহজ বা আরও পছন্দ করতে থাকে। মধ্যযুগীয় ইংরেজ দার্শনিক উইলিয়াম ওসামের মাধ্যমে পার্সিমনি সম্পর্কিত একটি উল্লেখযোগ্য যুক্তি বর্ণিত হয়েছিল এবং এই কারণে পার্সিমনি নীতির প্রায়শই ওকামের রেজার হিসাবে উল্লেখ করা হয়[১৪]

কর্মক্ষম সংজ্ঞা[সম্পাদনা]

এডওয়ার্ড সি এবং ক্লার্ক হুল এর হিসাবে কিছু সুপরিচিত আচরণবিদ কর্মক্ষম সংজ্ঞা সম্পর্কে ধারণা জনপ্রিয় করেছিলেন। কর্মক্ষম সংজ্ঞাটি বোঝায় যে একটি ধারণাটি পর্যবেক্ষণযোগ্য সেক্ষেত্রে সংজ্ঞায়িত করা যেতে পারে। পরীক্ষামূলক মনোবিজ্ঞানীরা যুক্তিযুক্ত শৃঙ্খলা দ্বারা পর্যবেক্ষণের সাথে তাদের সংযুক্ত করে বর্তমানে মানহীন ঘটনাগুলির মতো অলক্ষণীয় ঘটনাগুলি সংজ্ঞায়িত করার চেষ্টা করেন।[১৫]

পরীক্ষা-নিরীক্ষা[সম্পাদনা]

পরীক্ষাগুলিতে, মানুষের অংশগ্রহন প্রায়শই দৃষ্টিলব্ধ ।শ্রুতি বা অন্যান্য উদ্দীপনাগুলিতে প্রতিক্রিয়া পরীক্ষক দ্বারা প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করে; উপযুক্ত প্রতিক্রিয়া পুরষ্কারের জন্য একইভাবে "নির্দেশিত" হতে পারে।১৯৯০ এর দশক থেকে, কম্পিউটারগুলি পরীক্ষাগারে উদ্দীপনা উপস্থাপনা এবং আচরণগত পরিমাপ স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত হয়। মানুষ এবং প্রাণী উভয়ের সাথে আচরণগত পরীক্ষাগুলি সাধারণত প্রতিক্রিয়া সময়, দুই বা ততোধিক বিকল্পের মধ্যে পছন্দ এবং প্রতিক্রিয়া হার বা শক্তি পরিমাপ করে; তারা নড়াচড়া, মুখের ভাব বা অন্যান্য আচরণও রেকর্ড করতে পারে। মানুষের সাথে পরীক্ষাগুলি পরীক্ষামূলক পদ্ধতির আগে, সময় এবং পরে লিখিত প্রতিক্রিয়াও পেতে পারেমনোবিজ্ঞান পরীক্ষাগুলি, অন্যদিকে, এফএমআরআই, ইইজি, এফএমআরআই এর মতো পদ্ধতি ব্যবহার করে একটি উদ্দীপনা উপস্থাপনের সময় মস্তিষ্ক বা (বেশিরভাগ প্রাণীর মধ্যে) একক কোষের পরিমাপ করে পিইটি বা অনুরূপ।

বহির্মুখী পরিবর্তন এর নিয়ন্ত্রণ, পরীক্ষামূলক পক্ষপাত এর সম্ভাবনা হ্রাস, পরীক্ষামূলক কাজের ক্রমকে সামঞ্জস্য করে। পর্যাপ্ত নমুনার আকার, অপারেশনাল সংজ্ঞা এর ব্যবহার, উভয়টির উপর জোর দেওয়া নির্ভরযোগ্যতা এবং ফলাফলের বৈধতা এবং সঠিক পরিসংখ্যান বিশ্লেষণ মনোবিজ্ঞানের পরীক্ষামূলক পদ্ধতির কেন্দ্রবিন্দু। কারণ মনোবিজ্ঞানের প্রায় সব ক্ষেত্রে ডেটা ব্যাখ্যার জন্য এই বিষয়গুলি বোঝা গুরুত্বপূর্ণ, মনোবিজ্ঞানের স্নাতক প্রোগ্রামগুলি সাধারণত গবেষণা পদ্ধতি এবং পরিসংখ্যান এর বাধ্যতামূলক কোর্সগুলিকে অন্তর্ভুক্ত করে।

একটি 'অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা' এমন একটি পরীক্ষা যা একই সাথে বেশ কয়েকটি অনুমান পরীক্ষা করার উদ্দেশ্যে তৈরি হয়। আদর্শভাবে, একটি হাইপোথিসিস নিশ্চিত হতে পারে এবং অন্য সমস্তগুলি প্রত্যাখ্যান করে। যাইহোক, ডেটা বিভিন্ন অনুমানের সাথেও সামঞ্জস্যপূর্ণ হতে পারে, ফলস্বরূপ সম্ভাবনাগুলি সঙ্কুচিত করতে আরও গবেষণার আহ্বান জানানো হয়। বিভিন্ন পদ্ধতির চেষ্টা করার জন্য, পরীক্ষামূলক পর্যবেক্ষণ এর সর্বোত্তম মান নির্ধারণ করতে, বা পরীক্ষামূলক নকশার দুর্বলতাগুলি মুক্ত করতে অধ্যয়ন করতে হবে। সাধারণত সংজ্ঞায়িত হিসাবে পরীক্ষা নাও হতে পারে; এটি, উদাহরণস্বরূপ, কেবল স্ব-প্রতিবেদন নিয়ে গঠিত হতে পারে।[১৬]

একটি 'ক্ষেত্রের পরীক্ষা' তে, অংশগ্রহণকারীরা পরীক্ষাগারের বাইরে প্রাকৃতিক উপায়ে পর্যবেক্ষণ করা হয়। ক্ষেত্রের পরীক্ষা 'ফিল্ড' ' বিষয় সম্পর্কে অধ্যায়ন থেকে পৃথক যে পরিবেশের কিছু অংশ ( ক্ষেত্র ) নিয়ন্ত্রিত উপায়ে চালিত হয় (উদাহরণস্বরূপ, গবেষকরা নার্সারি স্কুলে শিশুদের দুটি পৃথক গ্রুপকে বিভিন্ন ধরনের খেলনা সরবরাহ করেতে দিলেন)। নিয়ন্ত্রণ গবেষণার সরঞ্জাম-এর চেয়ে সাধারণভাবে নিয়ন্ত্রণ বেশি। [১৭]

গবেষণার অন্যান্য পদ্ধতি যেমন সাক্ষাৎকার, মতামত এবং প্রাকৃতিক পর্যবেক্ষণ প্রায়শই মনোবিজ্ঞানীরা ব্যবহার করেন। এগুলি পরীক্ষামূলক পদ্ধতি নয়, কারণ এগুলিতে সু-সংজ্ঞায়িত, নিয়ন্ত্রিত , এলোমেলোকরণ এবং অযাচিত পরিবর্তনের থেকে বিচ্ছিন্নতার অভাব রয়েছে।

পরিমাপের একক[সম্পাদনা]

পরিমাপকে "বিধি অনুসারে বস্তু বা উৎসবগুলিতে সংখ্যার অর্পণ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।[১৮] ফলাফলগুলির নির্ভরযোগ্যতা এবং বৈধতা নির্ধারণ করতে যদি প্রায় সমস্ত মনস্তাত্ত্বিক পরীক্ষাগুলি কোনও না কোনও পরিমাপের সাথে জড়িত থাকে এবং ফলাফলগুলি পরিমাণগত তত্ত্বগুলির সাথে প্রাসঙ্গিক হতে হয় তবে অবশ্যই পরিমাপ প্রয়োজনীয়।কোনও বস্তু বা উৎসবগুলির কোনও সম্পত্তিতে সংখ্যা নির্ধারণের নিয়মটিকে "পরিমাপ" বলা হয়। মানসিক পরিমাপে ব্যবহৃত বেসিক পরিমাপ নীচে দেওয়া হল।[১৮]

নামমাত্র পরিমাপ[সম্পাদনা]

নামমাত্র স্কেলে, সংখ্যাগুলি কেবলমাত্র লেবেল হিসাবে ব্যবহৃত হয় - একটি চিঠি বা নাম পাশাপাশি করবে। ফুটবল বা বেসবল খেলোয়ারদের শার্টের উদাহরণগুলি যথার্থ। একই লেবেল যদি একাধিক জিনিসকে দেওয়া যেতে পারে তবে লেবেলগুলি আরও কার্যকর হয়, এর অর্থ হল যে জিনিসগুলি কোনও উপায়ে সমান এবং একসাথে শ্রেণিবদ্ধ করা যেতে পারে।

সাধারণ পরিমাপ[সম্পাদনা]

অর্ডিনারি পরিমাপ বা অর্ডারিং বস্তু থেকে উত্থিত হয়, যাতে A B এর চেয়ে বড় হয়, B c এর চেয়ে বড় হয় এবং এই জাতীয়। অনেক মনস্তাত্ত্বিক পরীক্ষাগুলি এই ধরনের নম্বর দেয়; উদাহরণস্বরূপ, কোনও অংশীদার এমন গন্ধগুলি সক্ষম হতে পারে যে A-এর চেয়ে B এর চেয়ে বেশি সুখকর, এবং B C-এর চেয়ে বেশি মনোরম, তবে এই অনুপাত ("1, 2, 3 ...") প্রতিটি কতটা তা জানায় না ।গন্ধ অন্য এক থেকে পৃথক। কিছু পরিসংখ্যানকে সাধারণ ব্যবস্থাগুলি থেকে গণনা করা যায় - উদাহরণস্বরূপ, মিডিয়ান, পারসেন্টাইল এবং সম্পর্ক এবং নির্ভরতা - তবে অন্য, যেমন মানক বিচ্যুতি সঠিকভাবে ব্যবহার করা যায় না।

অন্তর পরিমাপ[সম্পাদনা]

একটি ব্যবধান স্কেল পরিমাপ করা জিনিসগুলির মধ্যে পার্থক্যগুলির সাম্যতা নির্ধারণ করে তৈরি করা হয়। এটি হ'ল সংখ্যাগুলি একটি অন্তর্বর্তী স্কেল গঠন করে যখন সংখ্যার মধ্যে পার্থক্য মাপা বৈশিষ্ট্যের মধ্যে পার্থক্যের সাথে মিল রাখে উদাহরণস্বরূপ, কেউ বলতে পারেন যে ফারেনহাইট থার্মোমিটারে ৫ এবং ১০ ডিগ্রির মধ্যে পার্থক্য ২৫ এবং ৩০ এর মধ্যে পার্থক্যের সমান, তবে এটি বলা অর্থহীন যে ২০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার সাথে যে কোনও কিছু আছে তার সাথে "দ্বিগুণ গরম" ১০ ডিগ্রি তাপমাত্রা (যেমন অনুপাত একটি নিখুঁত তাপমাত্রা স্কেল যেমন কেলভিন স্কেলগুলিতে অর্থবহ। পরবর্তী বিভাগটি দেখুন) একটি কৃতিত্ব পরীক্ষার "পর্যাপ্ত পরিমাপ" একটি অন্তর্বর্তী পরিমাপ হিসাবে বলা হয়, তবে এটি কঠিন প্রমাণ.[১৮]

অনুপাত পরিমাপ[সম্পাদনা]

অনুপাতের সমতা নির্ধারণ করে একটি অনুপাতের পরিমাপ নির্মিত হয়। উদাহরণস্বরূপ, যদি ভারসাম্যের উপকরণে, বস্তু A দুটি অভিন্ন বস্তুর B ভারসাম্য বজায় রাখে, তবে কেউ বলতে পারেন যে A B এর চেয়ে দ্বিগুণ ভারী এবং তাদের যথাযথ সংখ্যা দিতে পারে, উদাহরণস্বরূপ "A2 গ্রাম ওজন" এবং "B ওজনের ১ গ্রাম "। এটি মূল ধারণাটি হ'ল পরিমাপের একক যা নির্বিশেষে এ জাতীয় অনুপাত একই থাকে; উদাহরণস্বরূপ, A থেকে B এর অনুপাত গ্রাম ব্যবহৃত হয়। দৈর্ঘ্য, প্রতিরোধের এবং কেলভিন তাপমাত্রা এমন অন্যান্য জিনিস যা অনুপাতের পরিমাপ গুলিতে মাপা যায়। কিছু মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্য যেমন শব্দের উচ্চতা যেমন অনুপাত পরিমাপে মাপা হয়[১৮]

গবেষণা নকশা[সম্পাদনা]

একমুখী নকশা[সম্পাদনা]

সবচেয়ে সহজ পরীক্ষামূলক নকশা হ'ল একমুখী নকশা, যেখানে কেবলমাত্র একটি স্বাধীন পরিবর্তনশীল। একতরফা নকশার সহজ ধরনের মধ্যে কেবল দুটি গ্রুপ রয়েছে, যার মধ্যে প্রতিটি স্বতন্ত্র পরিবর্তন করে। একটি দ্বি-গ্রুপ নকশায় সাধারণত একটি পরীক্ষামূলক গ্রুপ (চিকিৎসা প্রাপ্ত একটি গোষ্ঠী) এবং একটি নিয়ন্ত্রণ গ্রুপ (একটি দল যা চিকিৎসা পায় না) নিয়ে থাকে। [১৯]

একমুখী নকশাটি একমুখী, একাধিক গোষ্ঠীর নকশায় প্রসারিত হতে পারে। এখানে একটি একক স্বতন্ত্র পরিবর্তন তিন বা ততোধিক স্তরের গ্রহণ করে। [২০] এই ধরনের নকশাটি বিশেষভাবে কার্যকর কারণ এটি স্বাধীন এবং নির্ভরশীল পরিবর্তনে মধ্যে কার্যকরী সম্পর্কের রূপরেখা তৈরি করতে সহায়তা করতে পারে।

কল্পনা নকশা[সম্পাদনা]

একমুখী নকশাগুলি সীমাবদ্ধ যে এগুলি গবেষকদের একসাথে কেবলমাত্র একটি স্বতন্ত্র পরিবর্তনশীল দেখার সুযোগ দেয়, যেখানে আগ্রহের অনেকগুলি ঘটনা একাধিক পরিবর্তনে উপর নির্ভরশীল। এ কারণে, আর.এ ফিশার নকশার ব্যবহারকে জনপ্রিয় করেছে। ফ্যাক্টরিয়াল নকশা দুটি বা ততোধিক স্বতন্ত্র পরিবর্তনগুলি সম্পূর্ণ ক্রস করা থাকে যার অর্থ প্রতিটি স্তরের প্রতিটি স্বতন্ত্র পরিবর্তন অন্যান্য স্তরের স্বতন্ত্র পরিবর্তনের প্রতিটি স্তরের সাথে একত্রিত হয়। ফ্যাক্টরিয়াল নকশাগুলি এমন লেবেল বহন করে যা স্বাধীন পরিবর্তনের সংখ্যা এবং নকশায় প্রতিটি স্বতন্ত্র পরিবর্তনের স্তরের সংখ্যা নির্দিষ্ট করে। উদাহরণস্বরূপ, একটি ২x৩ ফ্যাক্টরিয়াল নকশা দুটি স্বতন্ত্র পরিবর্তন রয়েছে (কারণ বর্ণনায় দুটি সংখ্যা রয়েছে), প্রথম পরিবর্তনশীলটির দুটি স্তর এবং দ্বিতীয়টি তিনটি রয়েছে।

প্রধান প্রভাব এবং মিথস্ক্রিয়া[সম্পাদনা]

এককভাবে নেওয়া স্বাধীন পরিবর্তনে এর প্রভাবগুলিকে প্রধান প্রভাব হিসাবে উল্লেখ করা হয়। এটি অন্যান্য স্বতন্ত্র পরিবর্তনের সমস্ত স্তরে গড়ে গড়ে ওঠা একটি স্বাধীন পরিবর্তনের সামগ্রিক প্রভাবকে বোঝায়। একটি প্রধান প্রভাব হ'ল একমুখী নকশায় একমাত্র প্রভাব শনাক্তযোগ্য।[২১] মূল প্রভাবগুলির চেয়ে প্রায়শই বেশি গুরুত্বপূর্ণ হয় "মিথষ্ক্রিয়া ", যা নির্ভরশীল পরিবর্তনের উপর একটি স্বতন্ত্র পরিবর্তনের প্রভাব যখন দ্বিতীয় স্বতন্ত্র পরিবর্তনের স্তরের উপর নির্ভর করে তখন ঘটে। উদাহরণস্বরূপ, একটি বল ধরার ক্ষমতা (নির্ভরশীল পরিবর্তন) ভিজ্যুয়াল তীক্ষ্ণতার (স্বতন্ত্র পরিবর্তন #১) এবং বলের আকার ধরা পড়ার (স্বতন্ত্র পরিবর্তন #২) এর মিথস্ক্রিয়তার উপর নির্ভর করে। ভাল দৃষ্টিশক্তি সম্পন্ন ব্যক্তি খুব সহজেই একটি ছোট বল ধরতে পারে এবং খুব দুর্বল দৃষ্টিশক্তি সম্পন্ন ব্যক্তি একটি বড় বলের সাথে আরও ভাল করতে পারে, তাই দুটি পরিবর্তনে মিথস্ক্রিয়া করতে বলা যেতে পারে।

বিষয়গুলির মধ্যে নকশা[সম্পাদনা]

গবেষণা নকশা এর দুটি প্রাথমিক পন্থা হ'ল বিষয়গুলির নকশা এবং বিষয়গুলির মধ্যে নকশা। বিষয়গুলির মধ্যে বা পুনরাবৃত্তি ব্যবস্থা নকশার ক্ষেত্রে, প্রতিটি অংশগ্রহণকারী একাধিক বা সম্ভবত সমস্ত গবেষণার সমস্ত শর্তে পরিবেশন করে। বিষয়গুলির মধ্যে নকশার প্রতিটি অংশগ্রহণকারী একটি পরীক্ষার শুধুমাত্র একটি শর্তে পরিবেশন করে।[২২] বিষয়গুলো নকশাগুলির বিষয়ে মধ্যে উল্লেখযোগ্য সুবিধা রয়েছে, বিশেষত যখন জটিল কল্পিত নকশার ক্ষেত্রে আসে তখন অনেক শর্ত থাকে। বিশেষত, নকশার মধ্যে কিছু ব্যক্তিদের বিভ্রান্তি দূর করে, যা তারা গবেষণার অধীনে প্রাসঙ্গিক নয় এমন বিষয়গুলির মধ্যে পার্থক্যজনিত কারণে প্রভাবগুলি থেকে মুক্তি পান। তবে, নকশার সম্ভাব্য প্রভাবগুলির মারাত্মক অসুবিধা রয়েছে। যেহেতু প্রতিটি অংশগ্রহণকারী একাধিক শর্তে পরিবেশন করে, সময় পার হওয়া বা পূর্ববর্তী কোনও কার্য সম্পাদন পরবর্তী পরবর্তী কার্য সম্পাদনকে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, একজন অংশগ্রহণকারী প্রথম কার্য থেকে কিছু শিখতে পারে যা দ্বিতীয়টিকে প্রভাবিত করে। [২৩]

নির্ভরযোগ্যতা এবং বৈধতা[সম্পাদনা]

নির্ভরযোগ্যতা[সম্পাদনা]

নির্ভরযোগ্যতা একটি পর্যবেক্ষণের ধারাবাহিকতা বা পুনরাবৃত্তিকে পরিমাপ করে। উদাহরণস্বরূপ, নির্ভরযোগ্যতা মূল্যায়ন করার একটি উপায় হ'ল "পরীক্ষা" পদ্ধতি যা এক সময় অংশগ্রহণকারীদের একটি গ্রুপকে পরিমাপ করে এবং তারপরে ফলাফলটি সামঞ্জস্যপূর্ণ কিনা তা দেখার জন্য দ্বিতীয়বার তাদের পরীক্ষা করে। যেহেতু প্রথম পরীক্ষা নিজেই দ্বিতীয় পরীক্ষার ফলাফলগুলিকে পরিবর্তন করতে পারে, অন্যান্য পদ্ধতিগুলি প্রায়শই ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, "স্প্লিট-হাফ" পরিমাপে, অংশগ্রহণকারীদের একটি দল এলোমেলোভাবে দুটি তুলনামূলক উপ-গ্রুপে বিভক্ত হয় এবং নির্ভরযোগ্যতা এই গ্রুপগুলি থেকে পরীক্ষার ফলাফলের সাথে তুলনা করে পরিমাপ করা হয়, এটি লক্ষণীয় যে একটি নির্ভরযোগ্য পরিমাপের প্রয়োজন একটি বৈধ উপসংহার না। [২৪]

বৈধতা[সম্পাদনা]

বৈধতা একটি গবেষণা থেকে প্রাপ্ত সিদ্ধান্তের তুলনামূলক নির্ভুলতা পরিমাপ করে। পরিমাণের পরিমাণের পরিমাপের বৈধতা নির্ধারণ করার জন্য, এটি একটি মানদণ্ডের সাথে তুলনা করতে হবে। উদাহরণস্বরূপ, একাডেমিক যোগ্যতার একটি পরীক্ষার বৈধতা নির্ধারণ করার জন্য, সেই পরীক্ষাটি একটি গ্রুপের শিক্ষার্থীদের দেওয়া যেতে পারে এবং ফলাফলগুলি সেই গোষ্ঠীর ব্যক্তিদের গ্রেড-পয়েন্ট গড়ের সাথে সম্পর্কযুক্ত। যেমন এই উদাহরণটি বোঝায় যে, প্রদত্ত পরিমাপের জন্য উপযুক্ত মানদণ্ড নির্বাচন করার ক্ষেত্রে প্রায়শই বিতর্ক হয়। তদ্ব্যতীত, একটি উপসংহার কেবলমাত্র তত পরিমাণে বৈধ হতে পারে যে ভিত্তিতে এটি পর্যবেক্ষণগুলি নির্ভরযোগ্য।

বৈধতার বিভিন্ন ধরনের পৃথক করা হয়েছে:

অভ্যন্তরীণ বৈধতা[সম্পাদনা]

অভ্যন্তরীণ বৈধতা গবেষণার ফলাফলের একটি সেট কার্যকারিতা সম্পর্কে আকর্ষণীয় তথ্য সরবরাহ করে।[২৫] উচ্চ অভ্যন্তরীণ বৈধতা ইঙ্গিত দেয় যে একটি অধ্যয়নের পরীক্ষামূলক নকশা বহিরাগত প্রভাবগুলি বাদ দেয়, যেমন যে আত্মবিশ্বাসের সাথে সিদ্ধান্ত নিতে পারে যে স্বাধীন পরিবর্তনে বিভিন্নতা নির্ভরশীল পরিবর্তনশীলগুলির মধ্যে যে কোনও পর্যবেক্ষণের পরিবর্তন ঘটায়।

বাহ্যিক বৈধতা[সম্পাদনা]

বাহ্যিক বৈধতা এমনভাবে বোঝায় যে কোনও পরীক্ষার ফলাফল পরীক্ষার চেয়ে অন্য পরিস্থিতিতে প্রয়োগ করতে সাধারণীকরণ করা যায় - উদাহরণস্বরূপ, অন্যান্য ব্যক্তি, অন্যান্য শারীরিক বা সামাজিক পরিবেশ বা এমনকি অন্যান্য সংস্কৃতিতে।[২৬][২৭]

বৈধতা তৈরি করুন[সম্পাদনা]

গঠনের বৈধতা কোনও গবেষণায় স্বতন্ত্র এবং নির্ভরশীল ভেরিয়েবলগুলি যে পরিমাণে আগ্রহের বিমূর্ত কল্পনাচক্রের প্রতিনিধিত্ব করে তা বোঝায়।[২৮] অন্য কথায়, এটি একটি গবেষণায় কারসাজিযুক্ত এবং / বা পরিমাপক পরিবর্তনগুলো গবেষকরা আশা করেছিল যে পরিবর্তনশীলগুলি সঠিকভাবে প্রতিফলিত করে কিনা তা নিয়ে এটি করতে হবে। বৈধতা নির্মাণের কারওর অপারেশনাল সংজ্ঞাগুলির গুণমানও প্রতিবিম্বিত হয়। যদি কোনও গবেষক বিমূর্তটিকে পর্যবেক্ষণযোগ্যতে রূপান্তরিত করতে ভাল কাজ করেন তবে বৈধতা বেশি।

ধারণার বৈধতা[সম্পাদনা]

ধারণাগত বৈধতা বিস্তৃত তত্ত্বের উপর নির্ভর করে কতটা সুনির্দিষ্ট গবেষণা মানচিত্র যা এটি পরীক্ষার জন্য তৈরি করা হয়েছিল। ধারণাগত এবং নির্মাণের বৈধতা প্রচলিত রয়েছে, তবে ধারণাগত বৈধতা বিস্তৃত তাত্ত্বিক বিষয়গুলির সাথে একটি গবেষণার সাথে সম্পর্কিত যেখানে নির্মাণের বৈধতা নির্দিষ্ট হেরফের এবং ব্যবস্থাগুলির সাথে আরও বেশি কিছু করার রয়েছে।

পরীক্ষামূলক যন্ত্রপাতি[সম্পাদনা]

পরীক্ষামূলক মনোবিজ্ঞানে ব্যবহৃত যন্ত্রপাতি প্রযুক্তিগত অগ্রগতির সাথে এবং পরীক্ষাগুলির স্থানান্তর চাহিদা সহ বিকশিত হয়েছিল। প্রথম দিকের যন্ত্রগুলি, যেমন হিপ ক্রোনোস্কোপ এবং কিমোগ্রাফ, মূলত অন্যান্য উদ্দেশ্যে ব্যবহৃত হয়েছিল। নীচের তালিকাটি বছরের পর বছর ধরে ব্যবহৃত কিছু বিভিন্ন যন্ত্রের উদাহরণ দেয়।

হিপ ক্রোনোস্কোপ / কালানুক্রমিক[সম্পাদনা]

প্রায় ১৮৫০ সালের দিকে ম্যাথিউস হিপ দ্বারা উদ্ভাবিত এই যন্ত্রটি সেকেন্ডের ১০০০ তম সময়কে টিকিয়ে রাখার জন্য একটি কম্পনকারী রিড ব্যবহার করে। মূলত পদার্থবিজ্ঞানের পরীক্ষাগুলির জন্য নকশাকৃত, এটি পরে গুলিগুলির গতি অধ্যয়নের জন্য অভিযোজিত হয়েছিল[২৯] তারপরে শারীরবিজ্ঞানের সাথে পরিচয় হওয়ার পরে, এটি শেষ পর্যন্ত প্রতিক্রিয়া সময় এবং মানসিক প্রক্রিয়াগুলির সময়কাল পরিমাপ করতে মনোবিজ্ঞানে ব্যবহৃত হয়েছিল।

স্টেরিওস্কোপ[সম্পাদনা]

প্রথম স্টেরিওস্কোপ ১৮৩৮ সালে উদ্ভাবিত হয়েছিল।[৩০] এটি একই সাথে দুটি চোখের জন্য দুটি সামান্য ভিন্ন চিত্র উপস্থাপন করে। সাধারণত চিত্রগুলি হ'ল ক্যামেরা অবস্থান থেকে নেওয়া একই বস্তুর ফটোগ্রাফ যা মাথার চোখের অবস্থান এবং পৃথকীকরণের নকল করে। যখন কেউ স্টেরোস্কোপের মধ্য দিয়ে দেখেন তখন ফটোগুলি একটি একক চিত্রের মধ্যে ফিউজ করে যা গভীরতা এবং দৃড়তার শক্তিশালী ধারণা প্রকাশ করে।

কিমোগ্রাফ[সম্পাদনা]

উনিশ শতকে কার্ল লুডভিগ দ্বারা বিকাশকৃত, কিমোগ্রাফ একটি ঘূর্ণমান ড্রাম যার উপর একটি চলন্ত সময়ের ফাংশন হিসাবে কিছু পরিমাপের আকার অনুসন্ধান করে। কিমোগ্রাফটি পলিগ্রাফের সাথে সমান, যা এক বা একাধিক কলমের নিচে চলমান কাগজ রয়েছে। কিমোগ্রাফটি মূলত রক্তচাপ পরিমাপ করতে ব্যবহৃত হয়েছিল এবং এটি পরে পেশী সংকোচন এবং বক্তৃতা শব্দগুলি পরিমাপ করতে ব্যবহৃত হয়েছিল। মনোবিজ্ঞানে, এটি প্রায়শই প্রতিক্রিয়ার সময় রেকর্ড করতে ব্যবহৃত করে।

ফটোকিমোগ্রাফি[সম্পাদনা]

এই ডিভাইসটি ফটোগ্রাফি রেকর্ড করে। এটি ছবিগুলি রেকর্ড করতে আয়না এবং আলো ব্যবহার করে। আলোর জন্য স্লিটযুক্ত একটি ছোট বাক্সের ভিতরে দুটি ড্রাইভ রোলার রয়েছে যা দুটির সাথে সংযোগ স্থাপন করে। ছবিটি রেকর্ড করার জন্য আলো স্লিট দিয়ে প্রবেশ করে। কিছু কিমোগ্রাফের একটি লেন্স থাকে যাতে চলচ্চিত্রের জন্য উপযুক্ত গতি পৌঁছানো যায়।

পজিট্রন নিঃসরণ টমোগ্রাফি (পিইটি)[সম্পাদনা]

পিইটি বা পজিট্রন নিঃসরণ টমোগ্রাফি মস্তিষ্কের ক্রিয়াকলাপ দেখার জন্যও ব্যবহৃত হয়। এটি মস্তিষ্কে নিউরোট্রান্সমিটার গুলিকে বাধ্যতামূলক ওষুধ শনাক্ত করতে পারে। পিইটির একটি নিচের দিকটির মধ্যে রেডিওআইসোটোপগুলি শরীরে ইনজেকশনের প্রয়োজন। যাতে মস্তিষ্কের ক্রিয়াকলাপ মাপ করা যায়। রেডিওসোটোপগুলি দ্রুত ক্ষয় হয় তাই এটি শরীরে জমে না।

কিছু গবেষণা ক্ষেত্র যা পরীক্ষামূলক পদ্ধতিতে নিয়োগ করে[সম্পাদনা]

পরীক্ষামূলক পদ্ধতির ব্যবহার সম্ভবত প্রধান বৈশিষ্ট্য ছিল যার দ্বারা মনোবিজ্ঞান উনবিংশ শতাব্দীর শেষের দিকে দর্শনের থেকে আলাদা হয়ে যায়। তখন থেকেই পরীক্ষাগুলি বেশিরভাগ মনস্তাত্ত্বিক গবেষণার একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে থাকে। পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করে এমন কয়েকটি প্রধান ক্ষেত্রের একটি নমুনা নীচে দেওয়া হল:[৩১]

জ্ঞানীয় মনোবিজ্ঞান[সম্পাদনা]

জ্ঞানীয় মনোবিজ্ঞানীদের দ্বারা অধ্যয়ন করা কয়েকটি বড় বিষয় হ'ল স্মৃতি, শেখার, সমস্যার সমাধান, এবং মনোযোগ। বেশিরভাগ জ্ঞানীয় পরীক্ষা-নিরীক্ষা সামাজিক বিন্যাস পরিবর্তে একটি গবেষণাগারে করা হয়; এটি মূলত পরীক্ষামূলক পরিবর্তনশীল সর্বাধিক নিয়ন্ত্রণ এবং অপ্রাসঙ্গিক ঘটনাগুলি এবং পরিস্থিতির অন্যান্য দিকগুলি থেকে ন্যূনতম হস্তক্ষেপ প্রদানের জন্য করা হয়। একটি দুর্দান্ত অনেক পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করা হয়; প্রায়শই ব্যবহৃত পদ্ধতিগুলি কেবলমাত্র তালিকাভুক্ত বিষয়গুলির মূল পৃষ্ঠাগুলিতে বর্ণিত হয়। আচরণ অধ্যয়নের পাশাপাশি পরীক্ষকরা এফএমআরআই বা পিইটি ব্যবহার করতে পারেন তাই তারা জ্ঞানীয় প্রক্রিয়াকরণের সময় মস্তিষ্কের কোন অঞ্চলগুলি সক্রিয় রয়েছে তা দেখতে সক্ষম হন।

প্রাণীর জ্ঞান[সম্পাদনা]

প্রাণীর উপলব্ধি হ'ল প্রাণীদের মানসিক ক্ষমতা বোঝায় এবং এই ক্ষেত্রে গবেষণা প্রায়শই জ্ঞানীয় মনোবিজ্ঞানীদের বিষয়গুলিতে মনোনিবেশ করে। প্রাণী ব্যবহার করে জ্ঞানীয় অধ্যয়নগুলি প্রায়শই পরিস্থিতি আরও নিবিড়ভাবে নিয়ন্ত্রণ করতে পারে । এছাড়া প্রজাতির বেঁচে থাকার এবং বিবর্তনের জন্য গুরুত্বপূর্ণ প্রভাব থাকে।

সংবেদন এবং উপলব্ধি[সম্পাদনা]

সংবেদন এবং উপলব্ধি পরীক্ষাগুলির পরীক্ষামূলক মনোবিজ্ঞানে একটি দীর্ঘ ইতিহাস রয়েছে (উপরে ইতিহাস দেখুন) পরীক্ষকরা সাধারণত দৃষ্টি, শ্রবণশক্তি, স্পর্শ, গন্ধ, স্বাদ এবং স্বীকৃতিগুলিকে প্রভাবিত করে উদ্দীপকগুলি হেরফের করেন। সংজ্ঞাবহ পরিমাপ ক্ষেত্রটিতে একটি বৃহত্তর ভূমিকা পালন করে, সংবেদনশীল অনেকগুলি দিক রাখে - উদাহরণস্বরূপ, উজ্জ্বলতার মধ্যে ন্যূনতম বৈষম্যমূলক পার্থক্য বা গন্ধ শনাক্তকরণ; এই পরিমাপের মধ্যে দোলক, অ্যাটেনুয়েটর, স্ট্রোবস্কোপ এবং এই নিবন্ধে তালিকাভুক্ত আরও অনেকের মতো যন্ত্রের ব্যবহার জড়িত। পরীক্ষা-নিরীক্ষণের মাধ্যমে সূক্ষ্ম ঘটনা যেমন কল্পনা-সঙ্ক্রান্ত মায়া, বা বিভিন্ন ধরনের উদ্দীপনা দ্বারা জাগানো অনুভূতিগুলির তদন্তও করা হয়।

আচরণ মনোবিজ্ঞান[সম্পাদনা]

মনোবিজ্ঞানের প্রতি আচরণগত দৃষ্টিভঙ্গি বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছিল তবে এটি এখনও পরীক্ষামূলক গবেষণা প্রয়োগের অধীনে রয়েছে। এর প্রতিষ্ঠাতাগুলির মধ্যে ইভান, জন বি, এবং বিএফ। পাভলভের পাচনতন্ত্রের পরীক্ষামূলক গবেষণার ফলে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছিল যার মাধ্যমে শাস্ত্রীয় নীতি প্রতিষ্ঠা করেছিলেন। ওয়াটসন মানুষের আচরণের প্রতি আচরণবাদী দৃষ্টিভঙ্গি জনপ্রিয় ছিল; লিটল অ্যালবার্ট এর সাথে তাঁর গবেষণাগুলি বিশেষভাবে সুপরিচিত। ত্বকের ধ্রুপদী সর্তকরণ থেকে সর্তকরণ কে পৃথক করেছেন এবং পরীক্ষামূলক মনোবিজ্ঞানের পরবর্তী বিকাশের ক্ষেত্রে আচরণের পরীক্ষামূলক বিশ্লেষণকে প্রধান উপাদান হিসাবে প্রতিষ্ঠা করেছিলেন।

সামাজিক মনোবিজ্ঞানী[সম্পাদনা]

সামাজিক মনোবিজ্ঞানীরা মানব সামাজিক মিথস্ক্রিয়া বোঝার চেষ্টায় পরীক্ষাগারের অভ্যন্তরে এবং বাইরে উভয়ই পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করেন। সামাজিক মনোবিজ্ঞানের পরীক্ষায় দুটি বহুল ব্যবহৃত উদ্ধৃত পরীক্ষা হ'ল ১৯৭১ সালে ফিলিপ জিম্বার্দো দ্বারা পরিচালিত স্ট্যানফোর্ড জেল পরীক্ষা এবং স্ট্যানলি মিলিগ্রাম দ্বারা মিলিগ্রাম আনুগত্যের পরীক্ষা উভয় পরীক্ষায় সাধারণ ব্যক্তিরা নিষ্ঠুর ভাবে জড়িত হয়ে প্ররোচিত করে, এবং তারা পরামর্শ দিয়েছিলেন যে এই ধরনের আচরণ সামাজিক চাপ দ্বারা খুব দৃড়ভাবে প্রভাবিত হতে পারে। অংশগ্রহণকারীদের উপর সম্ভাব্য নেতিবাচক প্রভাবের কারণে, এই পরীক্ষাগুলির কোনওটিই আজ মার্কিন যুক্তরাষ্ট্রে আইনত সম্পাদন করা যায়নি।

বিষয়বস্তু[সম্পাদনা]

আধুনিক মনোবিজ্ঞানের প্রায় সব বিষয়বস্তুই পরীক্ষণ মনোবিজ্ঞানের অন্তর্ভুক্ত। পরীক্ষণ মনোবিজ্ঞানে প্রাণীর আচরণগত দিক, মানসিক প্রক্রিয়া, শারীরবৃত্তীয় দিক, ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশে বংশগতি ও পরিবেশের প্রভাব ও তুলনামূলক বিবেচনাসহ বিভিন্ন ক্ষেত্রে গবেষণা পরিচালিত হয়। এছাড়াও শিক্ষা, চিকিৎসা, ব্যবসা ও কর্মস্থল এবং গবেষণা প্রতিষ্ঠানও পরীক্ষণ মনোবিজ্ঞানের বিষয়বস্তুর অন্তর্ভুক্ত।[১]

প্রাতিষ্ঠানিক পর্যালোচনা বোর্ড (আইআরবি)[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে,প্রাতিষ্ঠানিক পর্যালোচনা বোর্ডগুলি (আইআরবি) মনস্তাত্ত্বিক পরীক্ষাগুলি পরিচালনা পর্যবেক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মনোবিজ্ঞান গবেষণা ঘটে এমন বিশ্ববিদ্যালয়গুলিতে আইন অনুসারে তাদের উপস্থিতি প্রয়োজন হয়। তাদের উদ্দেশ্য নিশ্চিত করা যে পরীক্ষাগুলি নৈতিক কোডগুলি বা আইনী প্রয়োজনীয়তা লঙ্ঘন করছে না; এইভাবে তারা শারীরিক বা মানসিক ক্ষতি থেকে মানুষের বিষয়গুলি রক্ষা করে এবং প্রাণী বিষয়গুলির মানবিক আচরণের আশ্বাস দেয়। আইআরবি অবশ্যই পরীক্ষা-নিরীক্ষা শুরুর আগে প্রতিটি পরীক্ষায় ব্যবহৃত পদ্ধতিটি পর্যালোচনা করতে হবে। আইআরবিও আশ্বাস দেয় যে মানব অংশগ্রহণকারীরা আগাম জ্ঞাত সম্মতি দেয়; এটি হল, অংশগ্রহণকারীদের পরীক্ষার সাধারণ প্রকৃতি এবং তাদের কী প্রয়োজন হবে তা বলা হয়। তিন ধরনের পর্যালোচনা আইআরবি দ্বারা গ্রহণ করা যেতে পারে -মূল তথ্য আইআরবি পৃষ্ঠাতে আরও তথ্য পাওয়া যাবে।[৩২]

সমালোচনা[সম্পাদনা]

ফ্র্যাঙ্কফুর্ট বিদ্যালয়[সম্পাদনা]

পরীক্ষামূলক মনোবিজ্ঞানের বিরোধিতা করা ফ্র্যাঙ্কফুর্ট বিদ্যালয়ের সাথে যুক্ত হয়েছে, যারা তাঁদের ধারণাগুলি "সমালোচনামূলক তত্ত্ব" বলে অভিহিত করে। সমালোচক মনোবিজ্ঞানীরা দাবি করেন যে সাংস্কৃতিক, অর্থনৈতিক এবং ঐতিহাসিক প্রেক্ষাপট থেকে স্বাধীন সত্তা হিসেবে যেখানে মানুষের অস্তিত্ব আছে সেখানে পরীক্ষামূলক মনোবিজ্ঞান মানুষের কাছে উপস্থিত হয়। হার্বার্ট মার্কাসের মত সমালোচনামূলক মনোবিজ্ঞানীদের মতে, মানুষের মানসিক প্রক্রিয়া এবং আচরণের এই প্রেক্ষাপটগুলি উপেক্ষিত করা হয়েছে। থিওডর অ্যাডর্নো এবং জার্গেন হ্যাবারমাসের মতো ও সমালোচনাবাদী তাত্ত্বিকদের মতে (জার্মান সমাজবিজ্ঞানের পজিটিভিস্ট বিতর্কে তাদের প্রবন্ধে), এভাবে, পরীক্ষামূলক মনোবিজ্ঞানীরা প্রচলিত সামাজিক শৃঙ্খলার প্রতি সমর্থন প্রদানের সময় মানব প্রকৃতির একটি ভুল প্রতিকৃতি এঁকেছেন।"[৩৩]

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. স্নাতক মনোবিজ্ঞান, প্রথম ও দ্বিতীয় পত্র, মোঃ আমিনুল হক, প্রথম প্রকাশ : জানুয়ারি, ২০১৫
  2. Pashler, H. (Ed)(2002) Stevens' Handbook of Experimental Psychology; New York: Wiley
  3. Khaleefa, Omar (১৯৯৯)। "Who Is the Founder of Psychophysics and Experimental Psychology?"। American Journal of Islamic Social Sciences16: 2। 
  4. Fraisse, P, Piaget, J, & Reuchlin, M. (1963). Experimental psychology: its scope and method. 1. History and method. New York: Basic Books.
  5. Peirce, C.S.; Jastrow, J. (১৮৮৫)। "On Small Differences in Sensation"Memoirs of the National Academy of Sciences3: 73–83। 
  6. Hacking, Ian (সেপ্টেম্বর ১৯৮৮)। "Telepathy: Origins of Randomization in Experimental Design"। Isis79 (A Special Issue on Artifact and Experiment): 427–51। এমআর 1013489এসটুসিআইডি 52201011জেস্টোর 234674ডিওআই:10.1086/354775 
  7. Stigler, S.M. (নভেম্বর ১৯৯২)। "A Historical View of Statistical Concepts in Psychology and Educational Research"। American Journal of Education101 (1): 60–70। ডিওআই:10.1086/444032 
  8. Trudy Dehue (ডিসেম্বর ১৯৯৭)। "Deception, Efficiency, and Random Groups: Psychology and the Gradual Origination of the Random Group Design" (পিডিএফ)Isis88 (4): 653–73। ডিওআই:10.1086/383850পিএমআইডি 9519574 
  9. Liszka, J.J. (1996). A General Introduction to the Semeiotic of C.S. Peirce. Indiana University Press.
  10. Sowa, J.F. (1984). Conceptual structures: Information processing in mind and machine. Reading, MA: Addison-Wesley.
  11. সোয়া, জেএফ (১৯৯৭)। লজিকাল কাঠামোর সাথে ভাষাগত কাঠামোর মিল রয়েছে। রবার্টস এবং জে.ভি. ইভেরা (এড।), চার্লস স্যান্ডার্স পিয়ার্সের যুক্তিতে অধ্যয়নরত (পৃষ্ঠা ৪১৮-৪৪)। ব্লুমিংটন, ইন: ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় সংবাদপত্র।
  12. Johnson-Laird, P.N. (২০০২)। "Peirce, logic diagrams, and the elementary operations of reasoning"Thinking & Reasoning8: 69–95। ডিওআই:10.1080/13546780143000099সাইট সিয়ারX 10.1.1.129.9309অবাধে প্রবেশযোগ্য 
  13. Abramson, P.R. (1992) A case for case studies: An immigrant's journal. Newbury Park, CA: Sage Publications.
  14. Duffy, M. (1993). Occam's razor. London: Sinclair- Stevenson.
  15. Benjafield, J. G. (২০১৩)। "The vocabulary of anglophone psychology in the context of other subjects"। History of Psychology16 (1): 36–56। ডিওআই:10.1037/a0030532পিএমআইডি 23394175 
  16. McGuigan, F.J. (1997) Experimental Psychology: Methods of Research. New Jersey: Prentice-Hall.
  17. Levine, G., Parkinson, S (1994) Experimental methods in psychology. Hillsdale, NJ: Lawrence Erlbaum Associates.
  18. Stevens, S. S. (1951) Mathematics, Measurement and Psychophysics in S. S. Stevens (Ed) Handbook of Experimental Psychology. New York: Wiley
  19. Kline, R. B. (2004). Effect Size Estimation in Multifactor Designs. In Beyond significance testing: Reforming data analysis methods in behavioral research (pp. 203-243). Washington, DC US: American Psychological Association. ডিওআই:10.1037/10693-007
  20. Kline, R. B. (2004). Effect Size Estimation in One-Way Designs. In Beyond significance testing: Reforming data analysis methods in behavioral research (pp. 163-202). Washington, DC US: American Psychological Association. ডিওআই:10.1037/10693-006
  21. Xu, L.; Yang, F.; Abula, A.; Qin, S. (২০১৩)। "A parametric bootstrap approach for two-way ANOVA in presence of possible interactions with unequal variances"। Journal of Multivariate Analysis115: 172–180। ডিওআই:10.1016/j.jmva.2012.10.008অবাধে প্রবেশযোগ্য 
  22. Charness, G.; Gneezy, U.; Kuhn, M. A. (২০১২)। "Experimental methods: Between-subject and within-subject design"। Journal of Economic Behavior & Organization81 (1): 1–8। ডিওআই:10.1016/j.jebo.2011.08.009 
  23. Brooks, J. L. (২০১২)। "Counterbalancing for serial order carryover effects in experimental condition orders" (পিডিএফ)Psychological Methods17 (4): 600–614। ডিওআই:10.1037/a0029310পিএমআইডি 22799624 
  24. Fleiss, J. L. (1986). Reliability of measurement. The design and analysis of clinical experiments, 1-32.
  25. West, S. G.; Thoemmes, F. (২০১০)। "Campbell's and Rubin's perspectives on causal inference"। Psychological Methods15 (1): 18–37। ডিওআই:10.1037/a0015917পিএমআইডি 20230100 
  26. Berkowitz, L.; Donnerstein, E. (১৯৮২)। "External validity is more than skin deep: Some answers to criticisms of laboratory experiments"American Psychologist37 (3): 245–257। ডিওআই:10.1037/0003-066x.37.3.245 
  27. Brewer, M. (2000). Research Design and Issues of Validity. In Reis, H. & Judd, C. (eds) Handbook of Research Methods in Social and Personality Psychology. Cambridge:Cambridge University Press.
  28. King, L. A.; King, D. W. (১৯৯০)। "Role conflict and role ambiguity: A critical assessment of construct validity"Psychological Bulletin107 (1): 48–64। ডিওআই:10.1037/0033-2909.107.1.48 
  29. Sturm, T.; Ash, M.G (২০০৫)। "Roles of instruments in psychological research"। History of Psychology8 (1): 3–34। ডিওআই:10.1037/1093-4510.8.1.3পিএমআইডি 16021762 
  30. Wheatstone, C (১৮৩৮)। "On some remarkable and hitherto unobserved phenomena of binocular vision"। Philosophical Transactions of the Royal Society of London128: 371–394। ডিওআই:10.1098/rstl.1838.0019 
  31. Hearst, E. (1979) The First Century of Experimental Psychology. Hillsdale, NJ: Erlbaum
  32. Bronte-Tinkew, J., Allen, T., & Joyner, K. (2008) Institutional Review Boards (IRBs): What are they and why are they important? Atlantic Philanthropies.
  33. Held, David (১৯৮০)। Introduction to Critical Theory: Horkheimer to Habermas। University of California Press। 

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Boring, Edwin G. (১৯৫০)। A History of Experimental Psychology (2nd সংস্করণ)। Prentice-Hall। 
  • Solso, Robert L.; MacLin, M. Kimberly (২০০১)। Experimental Psychology: A Case Approach (7th সংস্করণ)। Boston: Allyn & Bacon। আইএসবিএন 978-0-205-41028-6