ম্যারি রিড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মেরি রিড থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ম্যারি রিড
— জলদস্যু —
Mary Read killing her antagonist cph.3a00980.jpg
ম্যারি রিড জলদস্যুদের হত্যা করছেন
ধরন জলদস্যু
জন্মস্থান ইংল্যান্ড
মৃত্যুর স্থান জামাইকার জেলখানা
আনুগত্য ইংরেজ পদাতিক মিত্র বাহিনী ও হল্যান্ডের অশ্বারোহী বাহিনী
কার্যকাল সি.১৭০৮-১৭১৩
স্থান অজানা
অপারেশনের বেজ ক্যারিবীয় সাগর

ম্যারি রিড (মৃত্যু ১৭২১) ছিলেন একজন নারী ইংরেজ জলদস্যু। তিনি ও অ্যানি বনি সবসময়ের জন্য ইতিহাসের সবচেয়ে বিখ্যাত দুজন মহিলা জলদস্যু। ১৮-শতকের প্রথমদিকে তিনি ও অ্যানি বনিই ছিলেন মহিলা জলদস্যু যারা পরবর্তীতে জলদস্যুতা পেশার জন্য খ্যাতি অর্জন করেন। সে সময়কে বলা হত জলদস্যুতার স্বর্ণযুগ।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ম্যারি রিড ১৭-শতকে এক ক্যাপ্টেনের বিধবা স্ত্রীর গর্ভে অবৈধভাবে ইংল্যান্ডে জন্মগ্রহন করেন। ঐতিহাসিকদের মাঝে তার জন্ম তারিখ নিয়ে বিতর্ক রয়েছে। তবে ধারনা করা হয় তিনি ১৬৭০-১৬৯৮ এর মাঝামাঝি সময়ে জন্মগ্রহন করেন। তার জীবনীর তথ্য মূলত জলদস্যু ইতিহাসবিদ চার্লস জনসন-এর অ্য জেনারেল হিস্টোরি অফ দ্য পাইরেট বই থেকে পাওয়া। চার্লস জনসনের তথ্যই মূলত অনেকে বিশ্বাস করেন কিন্তু কিছু কিছু ইতিহাসবিদ চার্লস জনসনের তথ্যকে ভুল বলে মনে করেন।

রিডের মা তার অবৈধ সন্তান ধারনকে লোকজনের কাছ থেকে লুকানোর জন্য রিডের জন্মের পর তাকে ছেলেদের পোশাক পরিধান করাত। ছেলেদের পোশাক পরিধান করেই রিড কিশোর বয়সে একটি জাহাজে কাজ পায়। পরবর্তীতে রিড ব্রিটিশ মিলিটারিতে যোগদান করে। ফরাসিদের সাথে যুদ্ধের জন্য ব্রিটিশ মিলিটারি ও ডাচরা একত্রিত হয়েছিল। রিড ছেলেদের মতই যুদ্ধে নৈপুন্য প্রদর্শন করেছিল কিন্তু তিনি সেসময় একজন ফ্লেমিশ সৈনের প্রেমে পরেন। তারা যখন বিয়ে করেন তখন রিড তার মিলিটারি কমিশন ও উপহার সামগ্রীকে নেদারল্যান্ডের একটি সরাইখানায় সুবিধা অর্জনের জন্য ব্যবহার করতেন।

তার স্বামী অকালে মৃত্যুবরণ করার পর রিড পুনরায় পুরোষদের পোশাক পরিধান করা শুরু করেন এবং হল্যান্ডে মিলিটারি সেবা দিতে শুরু করেন। কোন স্থানেই শান্তি খুজে না পেয়ে তিনি অবশেষে একটি জাহাজের মাধ্যমে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

জনপ্রিয় সংস্কৃতিতে ব্যবহার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

1. Johnson, Captain Charles, ed. Hayward Arthur L., A history of the robberies and murders of the most notorious pirates from their first rise and settlement in the island of Providence to the present year, London: George Routledge & Sons, Ltd. First published in 1724, with the second edition published 1728, both versions attributed to Daniel Defoe. The two editions are very different, with the second edition much less accurate than the first when compared to court records. In the second edition however, no such accuracy is even attempted. In particular,the lurid details of the capture of the merchant ship the Neptune by Charles Vane in September 1718, conflicts entirely with the court records of both Charles Vane and Robert Deal, his quartermaster.

2. 'The Tryals of Captain John Rackam and Other Pirates', 1721, by Robert Baldwin, in The Colonial Office Records in The Public Records Office at Kew, (ref: CO 137/14f.9). This details the trials of JackRackam, Mary Read, Anne Bonny, and Charles Vane.

বহিঃসংযোগ[সম্পাদনা]