উইকিপিডিয়া:উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড নির্বাচন ২০২১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিমিডিয়া ফাউন্ডেশন একটি আন্তর্জাতিক অলাভজনক প্রতিষ্ঠান। উইকিমিডিয়া ফাউন্ডেশন ইন্টারনেট ভিত্তিক বেশকিছু সমন্বিত উইকি প্রকল্প পরিচালনা ও সমর্থন করে। এর মধ্যে রয়েছে প্রযুক্তিগত সহায়তা, সম্পদ সরবরাহ এবং স্বেচ্ছাসেবকদের প্রয়োজনীয় সমর্থন প্রদান। উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড রয়েছে যা এর চূড়ান্ত কর্পোরেট কর্তৃপক্ষ। ট্রাস্টি বোর্ড ফাউন্ডেশনের কাজ ও বার্ষিক পরিকল্পনা তদারকি করে, যা ফাউন্ডেশনের জন্য বিভিন্ন প্রকল্প, অঞ্চল এবং সমর্থনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০২১ বোর্ড নির্বাচনে সম্প্রদায়ের আসন[সম্পাদনা]

বোর্ডের ১৬ জন ট্রাস্টির মধ্যে একজন প্রতিষ্ঠাতা হিসেবে কাজ করেন, প্রয়োজনীয় দক্ষতা অনুসারে সাতজন কে নিয়োগ দেওয়া হয় এবং আটটি আসন সম্প্রদায়ের ভোটের মাধ্যমে নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচিত করা হয়। এই আটটি আসনের মধ্যে চারটি এখন নির্বাচনের জন্য প্রস্তুত। উইকিমিডিয়া ফাউন্ডেশনের ইতিহাসের গত ১৫ বছরে, দক্ষিণ এশিয়া অঞ্চলের কেউ বোর্ডে ট্রাস্টি হিসাবে কাজ করার সুযোগ পায়নি। এটি উইকিমিডিয়া আন্দোলনের উচ্চ পর্যায়ের শাসন কাঠামোতে এই অঞ্চলের সম্প্রদায় এবং সম্প্রদায়ের প্রতিনিধিত্বের অভাবকে প্রভাবিত করছে। এবার, আমাদের এটি পরিবর্তন করার সুযোগ রয়েছে। অনুগ্রহ করে নীচে নির্বাচনের সময়রেখা দেখুন, আপনি কীভাবে এর অংশ হতে পারেন।

সময়রেখা[সম্পাদনা]

  • জুন ৬-২৯: নির্বাচনের আগ্ৰহী প্রার্থীদের আহ্বান
  • জুলাই ২: নিশ্চিত প্রার্থীদের তালিকা ঘোষণা
  • জুলাই ৭ - আগষ্ট ৩: প্রার্থীদের প্রচারণা
  • আগষ্ট ১৮–৩১: সম্প্রদায়ের ভোটদানের সময়
  • সেপ্টেম্বর ৭: ভোটের ফলাফল ঘোষণা

ভোটদান সম্পর্কিত তথ্য[সম্পাদনা]

আপনি উইকিমিডিয়া উইকিতে আপনার মালিকানাধীন যে কোন একটি নিবন্ধিত অ্যাকাউন্ট থেকে ভোটদান করতে পারেন। আপনার যত অ্যাকাউন্টই থাকুক না কেন, একবার ভোট দিন। যোগ্যতা অর্জনের জন্য, এই একটি অ্যাকাউন্টকে অবশ্যই:

  • একের অধিক প্রকল্পে অবরুদ্ধ নয়;
  • কোন বট অ্যাকাউন্ট নয়;
  • সকল উইকি জুড়ে ৫ জুলাই ২০২১ এর পূর্বে কমপক্ষে ৩০০ সম্পাদনা করেছেন;
  • ৫ জানুয়ারি ২০২১ থেকে ৫ জুলাই ২০২১ এর মধ্যে কমপক্ষে ২০ টি সম্পাদনা করতে হবে।

অ্যাকাউন্টের যোগ্যতা সরঞ্জামটি দ্রুত সম্পাদকদের ভোটদানের যোগ্যতা যাচাই করতে ব্যবহার করা যেতে পারে।

কীভাবে ভোট দিবেন[সম্পাদনা]

ভোটদানের পূর্বে প্রার্থীদের সম্পর্কে জেনে নিন এবং উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ ও ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম এমন প্রার্থীকে ভোটদান করুন।

  1. প্রথমেই নিশ্চিত হয়ে নিন আপনি উইকিপিডিয়ায় আপনার অ্যাকাউন্ট দিয়ে প্রবেশরত অবস্থায় রয়েছেন।
  2. এই লিংকটিতে প্রবেশ করুন এবং ভোটিং সার্ভারে যাও বাটনে ক্লিক করুন।
  3. পরবর্তীতে আপনি ড্রপডাউন বাক্সের একটি ক্রম দেখতে পাবেন যেখানে আপনার পছন্দ অনুযায়ী ১৯ জন প্রার্থীকে র‍্যাঙ্কিং করতে পারবেন।
  4. প্রতিটি বাক্সে ক্লিক করুন এবং আপনার পছন্দের প্রার্থীকে নির্বাচন করুন। ড্রপডাউন বাক্সের প্রথম ঘরে আপনার প্রথম পছন্দ এবং পরেরগুলো দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ পছন্দ অনুযায়ী নির্বাচিত করুন।
  5. ড্রপডাউন বাক্সের প্রতিটি ঘর নির্বাচিত করার পর ভোট প্রদান করুন বাটনে ক্লিক করুন।

এবিষয়ে আরও বিস্তারিত জানতে এই পাতাটি পড়ুন এবং ভোটদান সম্পর্কিত যেকোন প্রয়োজনে নির্বাচনী স্বেচ্ছাসেবকের সাথে যোগাযোগ করুন।

নির্বাচনের প্রার্থী[সম্পাদনা]

সংক্ষেপে প্রার্থীদের সম্পর্কে জানতে নিচের পিডিএফ ফাইলটি দেখতে পারেন।

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১-এর প্রার্থীদের তথ্য

নির্বাচনের ফলাফল[সম্পাদনা]

২০২১ সালের বোর্ড নির্বাচনে অংশগ্রহণকারী প্রত্যেককে ধন্যবাদ। নির্বাচন কমিটি ২০২১ সালের উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোট পর্যালোচনা করেছে, যা চারজন নতুন ট্রাস্টি নির্বাচন করার জন্য আয়োজিত হয়েছিল। ২১৪টি প্রকল্প থেকে রেকর্ডসংখ্যক ৬,৮৭৩ জন ভোটার তাদের বৈধ ভোট দিয়েছেন। নিম্নলিখিত চার জন প্রার্থী সর্বাধিক সমর্থন পেয়েছেন:

যদিও এই প্রার্থীদের সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে র‍্যাঙ্কিং করা হয়েছে, তবুও তারা এখনও ট্রাস্টি বোর্ডে নিযুক্ত হননি। তাদের এখনও একটি সফলভাবে অতীত পটভূমি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং উপআইনে বর্ণিত যোগ্যতা পূরণ করতে হবে। বোর্ড এই মাসের শেষে নতুন ট্রাস্টি নিয়োগের জন্য একটি অস্থায়ী তারিখ নির্ধারণ করেছে। সম্পূর্ণ ঘোষণাটি পড়ুন

নির্বাচন সম্পর্কিত প্রশ্ন[সম্পাদনা]

নির্বাচন সম্পর্কিত যেকোন প্রশ্ন নির্বাচনী স্বেচ্ছাসেবক কিংবা উইকিমিডিয়া ফাউন্ডেশনের দক্ষিণ এশিয়া অঞ্চলের সমন্বয়ককে করতে পারেন।