আলাপন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ferdous
ferdous


Fir0002 talkpage archive 01.jpg User talk:Ferdous/Archive 1 User talk:Ferdous/Archive 2 User talk:Ferdous/Archive 3 User talk:Ferdous/Archive 4 User talk:Ferdous/Archive 5 User talk:Ferdous/Archive 6 User talk:Ferdous/Archive 7 User talk:Ferdous/Archive 8 User talk:Ferdous/Archive 9 Fir0002 talkpage archive 11.jpg


২০১৯

তথ্যসূত্র[সম্পাদনা]

আপনি সম্ভবত অবগত আছেন যে, ব্লগস্পট, ওয়ার্ডপ্রেসসহ অনেকগুলো অনির্ভরযোগ্য উৎস অপব্যবহার ছাঁকুনিতে রাখা হয়েছে। তবে এই অপব্যবহার ছাঁকুনিটি প্রশাসকদের জন্য কাজ করবে না। সুতরাং আপনি যখন কোন নিবন্ধে তালিকার কোন তথ্যসূত্র যুক্ত করবেন তখন সমস্যা হবে না। কিন্তু যখন প্রশাসক নয় এমন ব্যবহারকারী একই নিবন্ধে কাজ করতে যাবেন তখন তারা তথ্য যুক্ত করতে পারবেন না। সুতরাং একটু খেয়াল রাখবেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৪, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

ব্লগস্পট, ওয়ার্ডপ্রেস প্লাটফর্মের ওয়েবসাইট মাত্রেই কি অনির্ভরযোগ্য?ফেরদৌস • ০০:৫৫, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
হ্যাঁ, বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া ব্লগীয় বা ইউজার কর্তৃক জেনারেট হয় কোন ধরণের ওভারসাইট ছাড়া এ রকম যেকোন সাইট অনির্ভরযোগ্য। এখন বিশেষ কিছু ক্ষেত্র ধরুন, গুগল নিবন্ধে বা গুগুলের প্রোডাক্ট সম্পর্কে গুগল তাদের ব্লগে ঘোষণা করে এরকমক্ষেত্রে সেটা তথ্যসূত্র হিসেবে গ্রহণযোগ্য, আবার ধরুন, সামহোয়্যার ইন ব্লগ সম্পর্কে যে নিবন্ধ আছে সে নিবন্ধে হয়ত ওই ব্লগের কিছু তথ্যসূত্রগ্রহণযোগ্য। এরকম বিশেষ কিছু ক্ষেত্র সেটা রয়েছে সেটা ক্ষেত্র দেখে গ্রহণযোগ্য হতে পারে। তবে মোটাদাগে বলা যায় ব্লগীয় সাইট সবই অগ্রহণযোগ্য। গুগল সম্পর্কিত যেকোন নিবন্ধ বা আরো বেশ কিছু নিবন্ধ যেগুলোতে ওই সাইটগুলো ব্যবহার হতে পারে অফিসিয়ালভাবে সেই নিবন্ধগুলো এই ছাঁকুনির আওতার বাইরে রাখা আছে। তাছাড়া এই ছাকুনি বা স্প্যাম ছকুনি বষয়ক একটি আলোচনা আলোচনাসভায় উন্মুক্ত আপনি যদি বিশেষ কোন মতামত দিতে চান সেক্ষেত্রে সেখানে রাখতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৫২, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ জ্ঞাপন[সম্পাদনা]

আচ্ছালামুআলাইকুম। আমি ভালো আছি। আশাকরি আপনিও ভালো আছেন। উইকিপিডিয়াতে এই প্রথম আমি কোন বড় ভাইয়ের মন্তব্য পেলাম। খুশিতে বাক হারা হওয়ার মতো অবস্থা। আপনার পরামর্শই আমার পরিকল্পনা কিন্তু সময়, সুযোগ এবং তথ্য তিনটা একসাথে পাইতে কষ্ট হয়ে যায়। আমি নিজ থেকেই উইকিপিডিয়াতে যুক্ত হয়েছি। মোবাইলের মাধ্যমে সম্পাদনা এবং উইকি ট্যাগ সম্পর্কে জ্ঞানের সীমাবদ্ধতা সত্ত্বেও এগিয়ে যাওয়ার আগ্রহ আমার আছে। ∆ ক্যাম্পাসের ওখানে কিছু লিংক ছিল কিন্তু পুরনো ওয়েবসাইটের এবং অকেজো, ভাবলাম আপডেট করি।

∆ অনেক দিন পর একজন বড় ভাইকে পেয়ে আবেগে হয়তো অনেক কথা বলে ফেলেছি, ভুল ত্রুটির জন্য ক্ষমা চাইছি ∆ Tariquzzaman3 (আলাপ) ১১:১৫, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

চাঁদপুর টাইমস পাতা প্রসঙ্গে[সম্পাদনা]

ফেরদৌস ভাই, আশা করি ভালো আছেন। আপনার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির জন্যে ধন্যবাদ। চাঁদপুর টাইমস পাতাটি আমার তৈরি করা। এটি গ্রহণযোগ্য একটি সংবাদ সংস্থা ও অনলাইন সংবাদমাধ্যম। স্থানীয় ক্যাটাগরির সংবাদমাধ্যমে হিসেবে বাংলাদেশ সরকারের অনলাইন নীতিমালা অনুযায়ী তথ্য প্রযুক্তি অধিদপ্তর (পিআইডি) বিভাগ থেকে অনুমোদন প্রাপ্তি হয়ে প্রকাশিত হচ্ছে। স্থানীয় একাধিক ব্রডশিট পত্রিকায় সংবাদ সংস্থা হিসেবে এর সূত্রে সংবাদ প্রকাশ হয়ে থাকে। এর তথ্য উইকিতেও চাঁদপুর জেলা পাতায় রয়েছে। বিষয়টি পুনঃবিবেচনা করার অনুরোধ। --Md. Delwar Hossain (আলাপ) ১৬:০০, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

সুপ্রিয় Md. Delwar Hossain, আপনার বার্তার জন্যে ধন্যবাদ । আপনার প্রণীত চাঁদপুর টাইমস নিবন্ধটি মোট দুইবার অপসারিত হয়েছে। NahidSultan দ্ব্যর্থহীন বা বিজ্ঞাপন বা প্রচারণার জন্যে এবং আমি বিষয়বস্তুর গুরুত্ব সম্মন্ধে কোনো ব্যাখ্যা নেই কারণ দর্শিয়ে অপসারণ করি। আমাদের দুজনের ব্যাখ্যাই কিন্তু ঠিক আছে। প্রথমত আপনি নিবন্ধে উইকিশৈলী অনুসরণ করেননি। নিবন্ধের বর্ণনাভঙ্গি বিজ্ঞাপনী ধাঁচের। আপনি নিবন্ধটি যখন পূনরায় তৈরি করেন তখন নিবন্ধের তথ্য থেকে জানা যায়নি নিবন্ধটি কেন বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্য। যেহেতু এটি একটি সংবাদ পোর্টাল তাই সংবাদপত্রের জন্যে প্রচলিত উল্লেখযোগ্যতা এটার জন্যে আরোপিত হবে বলে আমি মনে করি। আপনার নিবন্ধটি কি সংবাদপত্রের উল্লেখযোগ্যতায় উত্তীর্ণ হয়? তাহলেই শুধু নিবন্ধটি বাংলা উইকিপিডিয়ায় রাখা যাবে। ফেরদৌস • ০৫:৩২, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

মাননীয় প্রশাসক আলোচনা পাতায় উত্তর দেয়ার জন্যে ধন্যবাদ। আমি আপনার সাথে এ বিষয়ে একটি সমাধানের জায়গায় আসতে আগ্রহী। আমার প্রণীত নিবন্ধটি NahidSultan যখন প্রথমবার নিরসন হয়েছে। তখন উইকিতে আমি একেবারেই নতুন। নিবন্ধ যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করায় তাই হয়তো এটি রিমুভ করা হয়েছে। যেহেতু এটি একটি সংবাদ পোর্টাল তাই সংবাদপত্রের জন্যে প্রচলিত উল্লেখযোগ্যতা এটার জন্যে আরোপিত হবে বলে আপনি উইকি সূত্রে মনে করেন। এ উল্লেখযোগ্যতার অর্থ বা সঙ্গাটা জানতে আগ্রহী। তবে আমার করা নিবন্ধটি প্রশাসকদের ভাষায় ‘নিবন্ধের বর্ণনাভঙ্গি বিজ্ঞাপনী ধাঁচের’ হওয়ায় সংবাদপত্রের উল্লেখযোগ্যতায় উত্তীর্ণ না হলেও সংবাদপত্রটি সংবামাধ্যম হিসেবে গ্রহণযোগ্যতায় উত্তীর্ণ হয়। লেখার শেষে এ বিষয়ে একটি বহিঃসংযোগ দেখার অনুরোধ করবো। আমার নিবন্ধটি উল্লেখযোগ্যতায় আনতে আপনার সহযোগিতা কামনা করি। এ বিষয়ে যেসব ডকুমেন্ট ও তথ্যাদি সরবরাহের প্রয়োজন সেটি আপনাকে দিতে আগ্রহী। গুগল নিউজে চাঁদপুর টাইমস
সাংবাদিকতায় পিআইডি তালিকাভুক্ত কাজী জুয়েল — DelwarHossain (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgDelwarHossain: আপনি উল্লেখযোগ্যতার অর্থ বা সঙ্গা জানতে চাইলেন। সেটা এখানে পাবেন - Ahmad ১৩:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

কেন আমার লেখাটি ডিলিট করা হলো?[সম্পাদনা]

আমি ট্রিক ব্লগ বিডি নামক একটি পাতা সম্পাদনা করেছিলাম। কিন্তু এটা ডিলিট করে দেওয়া হয়েছে কেন? এই পাতায় আমি যা লিখেছি সবকিছু সত্য। তাহলে ডিলিট করা হলো কেন? Habibamki (আলাপ) ১৬:৪৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আপনার প্রশ্নের জন্যে ধন্যবাদ। ট্রিকবিডি একটি ওয়েবসাইট। নিবন্ধে প্রদত্ত তথ্য থেকে স্পষ্ট নয় ওয়েবসাইটটি কেন বিশ্বকোষের জন্য উল্লেখযোগ্য। কোন নিবন্ধে সত্য কথা লিখলেই রেখে দিতে হবে এমনটি নয়। নিবন্ধটিকে বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্য হতেও হবে।ফেরদৌস • ১৬:৫১, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

পাতা ডিলিট করা হলো কেন?[সম্পাদনা]

আমি ট্রিক ব্লগ বিডি নামক একটি পাতা সম্পাদনা করেছিলাম। সব সঠিক তথ্য দেওয়ার পরেও পাতাটি ডিলিট করে দেওয়া হলো কেন? Habibamki (আলাপ) ১৬:৪৭, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

wp:ওয়েব দেখুন। ফেরদৌস • ১১:২৯, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আপনার জন্যে একটি পদক[সম্পাদনা]

25K Edit Star.png সিকি লাখ সম্পাদনা
প্রিয় ফেরদৌস ভাই, আপনার সিকি লাখ সম্পাদনা হয়েছে জেনে খুশি হলাম। আমি মনে করি শুধুমাত্র উইকি প্রশাসক হিসেবে নয়, নতুন উইকপিডিয়ানদের একজন ভালো বন্ধু হিসেবে সর্বদা উইকিপিডিয়া অবদান রাখা ও কাজের বিষয়ে উৎসাহ দিয়ে আসছেন। এছাড়া উইকির প্রতিটি গুরুত্বপূর্ণ পাঠ রপ্ত করতে

নতুনদের নিরলস সহায়তা করে যাচ্ছেন। আপনার এ উদার মনোভাবের জন্যে আপনাকে এ পদক দেয়া হলো। Delwar-দেলোয়ার ০২:২৫, ১১ জুন ২০১৯ (ইউটিসি)

অসংখ্য ধন্যবাদ দেলোয়ার। অনেক দিন পরে পদক পেলাম। ভালো লাগছে। সেই প্রথম প্রথম পদক পাওয়া দিনগুলোর অনুভূতির কথা মনে পড়ছে। নতুনদের হাত ধরে সমৃদ্ধ হোক প্রিয় উইকিপিডিয়া এই প্রত্যাশা।ফেরদৌস • ০৬:৩৬, ১১ জুন ২০১৯ (ইউটিসি)

বট ব্যবহার করা উচিত এই কাজে[সম্পাদনা]

ভাই এই সম্পাদনাগুলি বট দিয়ে করা উচিত (আপনি মিনিটে ৬টির বেশী সম্পাদনা করলে বট ব্যবহার করা উচিত)। বিশেষ করে বিষয়শ্রেণী:২০১৮ ফিফা বিশ্বকাপের খেলোয়াড় এ থাকা নিবন্ধগুলির ক্ষেত্রে। আপনি AWB-এর অনুসন্ধান-প্রতিস্থাপন ব্যবহার করে একসাথে করতে পারতেন। এখন এমন করেছেন তা এদিকও না সেদিকও না। আপনি আরো ৩ হাজার সম্পাদনা করলে এগুলি বিষয়শ্রেণী বাংলা করা শেষ হবে না। সবচেয়ে ভালো হত আপনি যদি AWB-এর অনুসন্ধান-প্রতিস্থাপন দিয়ে করে, তারপর হাতেকরে উক্ত নিবন্ধগুলির বাকী সব বিষয়শ্রেণী বাংলা করতেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৯, ১১ জুন ২০১৯ (ইউটিসি)

তারমধ্যে "বিষয়শ্রেণী:জাগিয়েল্লোনিয়া বিয়ালাইস্টক খেলোয়াড়" জাতীয় সব বিষয়শ্রেণীর অনুবাদ ভুল। খেলোয়াড়ের আগে একটা "ের" হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৬, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
১. বাংলা উইকিতে কেন awb এর ব্যবহারের জন্য বট ব্যবহার করার নীতিমালা করা হয়েছে সেটা আমার কাছে পরিষ্কার নয়। ইংরেজি উইকিতে অনুমতি প্রাপ্ত ব্যবহারকারীগণ হরহামেশাই awb ব্যবহার করে থাকেন বলে জানি। আর আমার ল্যাপটপ নষ্ট হয়ে যাওয়ায় আপাতত awb ব্যবহারের সুযোগ নাই। অনেকদিন পর ক্যাট টুলস দিয়ে কাজ করছিলাম। একটু বেশীই করে ফেলছি বোধহয় ছুটির অবকাশে। থামিয়ে দেয়ার জন্যে একরাশ ধন্যবাদ।
২. আমি বাংলা উইকিতে আগে থেকে বিদ্যমান কিছু বিষয়শ্রেণীর সাথে মিল রেখে এর ব্যবহার করি নাই যাতে একটি নির্দিষ্ট ফরম্যাট বজায় থাকে।
৩. আর আমরা বিষয়শ্রেণী ব্যাপারটার সঙ্গে পরিচিত তারা ভালো করেই জানি যে হাজার কাজ করা হলে বিষয়শ্রেণী কে কখনো সজ্জিত রাখা সম্ভব না। আজকে ঠিক করলে এক মাস পরে দেখা যাবে আবার এলেবেলে হয়ে আছে। তবুও ভালো লাগে বলে গোছাই।
৪. তুমিই ক্যাট টুলসের স্ক্রিপ্ট দিয়ে রেগুলার আইডি দিয়ে কাজ করা শিখিয়েছিলে এখন তুমি বলছো বট ইউজ করতে। তোমার কথা কি উপেক্ষা করার সাহস রাখি বলো। ধন্যবাদ।☺ ফেরদৌস • ১৫:২১, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
আপনি তালিকা দিয়ে আমাকে বলতে পারতেন। সরঞ্জাম ব্যবহারের সমস্যা নাই, তবে তা যখন কয়েক হাজারের সম্পাদনা হয় তখন বট ব্যবহার করা উচিত। এখানে ফুটবলের নিবন্ধগুলিতে সরঞ্জাম ব্যবহার না করে মানুয়ালি বা হাতে করে ঠিক করা দরকার ছিল। উদা: গেঙ্কি হারাগুচি দেখেন, আপনি ১২টা সম্পাদনা করেছেন তারপরেও এখনো ৩টা বাকী। এভাবে একটা একটা না করে সব একসাথে করা উচিত ছিল। আপনি এখন যেটা করতে পারেন সেটি হল বিষয়শ্রেণী:২০১৮ ফিফা বিশ্বকাপের খেলোয়াড় এ নিবন্ধে যেয়ে যেগুলি বাকী তা হাতে করে ঠিক করা। দাঁড়ান আমি তালিকা বানিয়ে কোন নিবন্ধে এখনো বাকী। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৭, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
তালিকা করেছি - ব্যবহারকারী:Ferdous/বিষয়শ্রেণী ঠিক করার জন্য নিবন্ধ। অন্তত পক্ষে একটি বিষয়শ্রেণী বাংলা করার হয়নি এমন নিবন্ধ রয়েছে এটিতে। আপনি মানুয়ালি/হাতে করে বাংলা করার শুরু করেন। আমিও করব নিচের দিক থেকে। অন্যথায় এই ৩ হাজার সম্পাদনা বৃথা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩২, ১১ জুন ২০১৯ (ইউটিসি)
তোমার দৃষ্টিতে বৃথা। আমার দৃষ্টিতে নয়। এখানেই আমাদের ভাবনার বৈচিত্র্য। ফেরদৌস • ০৩:৫১, ১২ জুন ২০১৯ (ইউটিসি)
ভাবনার বৈচিত্র্য থোন, উপরের তালিকার নিবন্ধে যে বিষয়শ্রেণীর অনুবাদ বাকী তা পারলে ঠিক করা শুরু করেন। যে কয়টা সম্ভব। আপনি আমি ভালো করেই জানি অন্যথায় এগুলি আরো কয়েক বছর এভাবে পড়ে থাকবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:০৩, ১৩ জুন ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ স্বাগতম[সম্পাদনা]

পলক ও অ ক.svg
সুপ্রিয় Ferdous,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

হুসেইন মুহাম্মদ এরশাদ এবং জিয়াউর রহমান[সম্পাদনা]

@ফেরদৌস ভাই, হুসেইন মুহাম্মদ এরশাদ এবং জিয়াউর রহমান পাতাদুটির অমীমাংসিত পরিবর্তন মীমাংসিত করে দিন। পারভেজ সিরাজি ০৭:০৬, ৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

করা হয়েছে। ০৭:৫৩, ৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

ফেয়ার ইউজ চিত্র ডিলিট[সম্পাদনা]

@ফেরদৌস ভাই, এই চিত্র এবং এই চিত্র কি ডিলিশোনের আওতায় পড়তে পারে? মহীন (প্রশাসক) ভাই আগেই ডিলিট ট্যাগ লাগিয়েছেন, এখন একটাতে আমি নিজের আপলোড করা চিত্রতে ডিলিট ট্যাগ লাগালাম। পারভেজ সিরাজি (আলাপ) ০৮:০৬, ৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

দ্বিতীয় চিত্রটি ইতোমধ্যে মুছে ফেলা হয়েছে। পারভেজ সিরাজি (আলাপ) ০৩:২৬, ১০ জুলাই ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই)[সম্পাদনা]

ব্যবহারকারী:Ferdous, জনাব ফেরদৌস, উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই) অনুযায়ী সমকামিতা: একটি বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান বই সম্পর্কিত নিবন্ধ উইকিতে রাখা কতটুকু যৌক্তিক, বইটি কোথাও কিনতেও পাওয়া যায়না, শুধু পিডিএফ পাওয়া যায়, তাছাড়া উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই) এটার পাঁচটি মানদণ্ডের একটিও বইটি পূরণ করতে পারেনি, বই সম্পর্কিত নিবন্ধটিতে শুধু লেখকের নিজের ব্লগের একটি তথ্যসূত্র দেয়া ছিলো, একটি বইয়ের জন্য একটি ব্লগের তথ্যসূত্র শুধু কেন থাকবে? (আইপি)

এটা মূলত একটি পুনঃর্নির্দেশ ছিলো এবং অপ্রয়োজ।। মুছে ফেলা হয়েছে।ফেরদৌস • ১১:৪৬, ৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

সাহায্য[সম্পাদনা]

Gnome-edit-redo.svgFerdous: ভাই, কিভাবে নিবন্ধ এর নাম ইংরেজি থেকে বাংলায় স্থানান্তর করতে হয়,যদি বুজিয়ে বলতেন তাহলে কৃতার্থ হতাম।এফ আর শুভ (আলাপ) ১৩:০৯, ১৫ আগস্ট ২০১৯ (ইউটিসি) নিবন্ধটিতে যাওয়ার পরে আপনি উপরে ডান দিকে আরো বলে একটা অপশান দেখবেন। ওটাতে ক্লিক করলে স্থানান্তর পাবেন। স্থানান্তর ক্লিক করলে নতুন একটা পেজে নিয়ে যাবে। সেখানে পাতার ইংরেজি নামটা মুছে বাংলা নাম দিয়ে ওকে করুন। পূর্বে উক্ত নাম না থাকলে হয়ে যাবে। ফেরদৌস • ১১:৩৯, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)