আলাপ:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নবগঠন[সম্পাদনা]

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই নিবন্ধটির পরিবর্ধন করা শুরু করছি। এটিকে ক্রমান্বয়ে ভালো নিবন্ধ ও পরবর্তীতে নির্বাচিত নিবন্ধ হিসেবে মানোন্নয়ন করতে চাইছি। এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে আপনাদের সকলকে আমন্ত্রণ জানাই। এ বিষয়ে আপনার কোনোরকম মন্তব্য কিংবা জিজ্ঞাসা থাকলে তা এখানে নির্দ্বিধায় করতে পারেন। সেক্ষেত্রে তৃতীয় স্তরের শিরোনাম (=== ===) দিয়ে বার্তা রাখার অনুরোধ করছি। এছাড়া নিবন্ধের প্রয়োজনে অনেক সময় কোনো বাক্য বা সূত্র ব্যাকআপ রাখার প্রয়োজন হতে পারে। তা-ও এখানে রেখে দেওয়া হবে। — Meghmollar2017আলাপ • ১৫:৫৬, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

  • বাক্যে ঈষৎ পরিবর্তন ও ক্ল্যারিফিকেশন। — Meghmollar2017আলাপ • ০৭:১১, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

ছবি সংযোজন[সম্পাদনা]

ইংরেজি উইকিপিডিয়া থেকে অনেক ছবি রয়েছে যা কমন্সে আপলোড করা নেই বলে বাংলা উইকিতে আপলোড করে সংযোজন করা প্রয়োজন, আর পাশাপাশি আমার আরেকটা প্রস্তাব রয়েছে, শেখ মুজিবুর রহমান নিবন্ধের পর এবার জিয়াউর রহমান নিবন্ধটার পরিষ্করণ ও মানোন্নয়নের প্রয়োজন, কারণ নিবন্ধটি অতিভক্তিতে আর পক্ষপাতিত্বে গদগদ হয়ে আছে, পাশাপাশি তাজউদ্দীন আহমেদ নিবন্ধটি সম্প্রসারণেও হাত দেওয়া প্রয়োজন। 103.230.104.13 (আলাপ) ০৫:৪২, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

আরও একটা জিনিস বলতে ভুলে গেছি, ভারত-পাকিস্তান যুদ্ধ ১৯৭১ নিবন্ধটাও মানোন্নয়ন ও সম্প্রসারণ করা প্রয়োজন। 103.230.104.13 (আলাপ) ০৫:৪৪, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)
আইপি ব্যবহারকারী ভাই, আপনাকেই খুঁজছিলাম; পেয়ে গেলাম; ভালোই হলো। নিচে অনেকগুলো নিবন্ধ আছে, সেগুলো থেকে যদি আপনার পছন্দমতো কিছু নিবন্ধ করে দিতেন, তাহলে কাজটা ভালোই এগোত। — Meghmollar2017আলাপ • ০৬:১৯, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)
বাকি নিবন্ধগুলো পরে করা যাবে। আপাতত এই নিবন্ধে ফোকাস রেখেছি। — Meghmollar2017আলাপ • ০৬:১৯, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ তৈরি করা প্রয়োজন[সম্পাদনা]

টায়ার ১ (তথ্যছক)
নিবন্ধ ইংরেজি কাজ করছেন
লেফটেন্যান্ট জেনারেল (পাকিস্তান) Lieutenant general (Pakistan)
লেফটেন্যান্ট জেনারেল (ভারত) Lieutenant general (India)
ভারত–পাকিস্তান সীমান্ত India–Pakistan border Nafiul adeeb
নিয়ন্ত্রণ রেখা Line of Control শরদিন্দু ভট্টাচার্য্য
জিরো পয়েন্ট রেলওয়ে স্টেশন Zero Point railway station Hirok Raja
পাকিস্তান সশস্ত্র বাহিনী Pakistan Armed Forces
পাকিস্তানের আধা-সামরিক বাহিনী Paramilitary forces of Pakistan
পূর্ব কমান্ড (ভারত) Eastern Command (India)
ইন্দ্রজিৎ সিং গিল Inderjit Singh Gill
ভারতের সেনা অভিযানের তালিকা List of military operations of India
সেনাপ্রধান Chief of staff MdsShakil
সবেগ সিং Shabeg Singh
ভাইস এডমিরাল Vice admiral
নীলকান্ত কৃষ্ণন Nilakanta Krishnan
ফ্ল্যাগ অফিসার Flag officer
এয়ার মার্শাল Air marshal
পূর্ব বায়ুসেনা কমান্ড Eastern Air Command (India)
জিএইচকিউ (পাকিস্তান সেনাবাহিনী) General Headquarters (Pakistan Army)
পাকিস্তান পূর্ব কমান্ড পরিকল্পনার বিবর্তন Evolution of Pakistan Eastern Command plan
সামরিক উপদেষ্টা Military advisor
পাকিস্তান সেনাবাহিনীর কাঠামো Structure of the Pakistan Army
মোহাম্মদ শরীফ (এডমিরাল) Mohammad Shariff (admiral)
ক্যাপ্টেন (নৌবাহিনী) Captain (naval)
আহমদ জামির Ahmad Zamir Yahya
কমান্ডিং অফিসার Commanding officer
পাকিস্তান মেরিনস Pakistan Marines
কমান্ডার Commander
জাফর মুহাম্মদ খান Zafar Muhammad Khan
যুদ্ধরত অবস্থায় মৃত্যু Killed in action
এয়ার কমোডর Air commodore
ইনামুল হক খান Inamul Haque Khan
এয়ার অফিসার কমান্ডিং Air officer commanding
জাফর মাসুদ Zafar Masud
সৈয়দ খাজা খায়েরউদ্দিন Khwaja Khairuddin
চেয়ারম্যান Chairperson ইফতেখার নাইম
টায়ার ২ (শীর্ষ অনুচ্ছেদ)
নিবন্ধ ইংরেজি কাজ করছেন
স্বাধিকার Self-determination
সামরিক একনায়কতন্ত্র Military dictatorship
টেড কেনেডি Ted Kennedy
মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস United States Congress
অপারেশন চেঙ্গিজ খান Operation Chengiz Khan
টায়ার ৩ (মূল দেহ)
নিবন্ধ ইংরেজি কাজ করছেন
ক্যাবল ১৯৭১ Cable 1971
অ্যাডমিরাল আহসান মিশন Admiral Ahsan Mission Meghmollar2017
১৯৭১ ভারত-পাকিস্তান যুদ্ধের সময় যুদ্ধবন্দীগণ Prisoners of war during the Indo-Pakistani War of 1971
স্বায়ত্তশাসন Self-governance
এগারো দফা কর্মসূচি Eleven Points Programme
পাঠান জাতি Pashtuns
যোদ্ধা জাতি; পুনর্নির্দেশ: যুদ্ধবাজ জাতি, মার্শাল রেস Martial race রামিশা তাবাস্সুম
পদাতিক Infantry
যুদ্ধবিমান Military aircraft
মুবাশির হাসান Mubashir Hassan
সিডনি শ্যানবার্গ Sydney Schanberg
রহিমুদ্দিন খান Rahimuddin Khan
ব্রিটিশ মেডিকেল জার্নাল The BMJ
রুডল্ফ রুমেল Rudolph Rummel
এশিয়া টাইমস Asia Times
  • আইপি ব্যবহারকারী ভাই, সরাসরি নিবন্ধে উল্লেখ নাই, এমন নিবন্ধ তালিকায় দিয়েন না। করার মানুষ নাই। এমনিও অনেক লম্বা হবে তালিকা। — Meghmollar2017আলাপ • ০৬:২৩, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)
শোন, আমি জয় পাকিস্তান নামে একটা আলাদা নিবন্ধ করতে চাচ্ছি, এই বিষয়টা নিয়ে আমি গুগল বুকসে ঘেঁটে দেখলাম, এই স্লোগানটা শেখ মুজিব, মাওলানা ভাসানী সহ আরও অনেকে ব্যবহার করতো, আর ১৯৭১ এর জানুয়ারিতে জয় পাকিস্তান বলার কারণে ছাত্র সংগ্রাম পরিষদ শেখ মুজিবের তিরস্কার করেছিল, এছাড়া শেখ মুজিব সাতই মার্চের ভাষণে জয় পাকিস্তান বলেছেন কিনা তার সপক্ষে বিপক্ষে ১৯৯৬ সাল থেকে বিতর্ক চলছে, বদরুদ্দিন উমর পক্ষে বলেছেন, নীলিমা ইব্রাহিম বিপক্ষে বলেছেন, তার মানে একে খন্দকার এটাকে নতুন করে আনেন নি, এটা আগে থেকেই ছিল, https://mujtobakhondker.com/জয়-বাংলা-জিয়ে-পাকিস্তান/ পাশাপাশি আওয়ামী লীগ বিএনপি ছাড়াও অন্যান্য দলের অনেক লোকও এর পক্ষে ও বিপক্ষে বলেছেন, গুগলে সার্চ দিলেই পাওয়া যায়। এখানে মহিউদ্দিন সেরনিয়াবাত বলেছেন, জয় পাকিস্তান নাকি মুজিব কোনদিন বলেন নি, পাকিস্তান জিন্দাবাদ বলতেন, অথচ গুগল বুকস খুঁজে বাংলা ইংরেজি উভয় ভাষাতেই আমি পেলাম জয় পাকিস্তান ছিল পাকিস্তান জিন্দাবাদের পূর্ব পাকিস্তানি সংস্করণ, এবং শেখ মুজিব নিয়মিতই তা ব্যবহার করতেন (১৯৭০ সালের ৯ ডিসেম্বর শেখ মুজিব তার ঘোষণায় জয় পাকিস্তান ব্যবহার করেছেন ১৯৭৪ সালে লেখা বই "বঙ্গবন্ধু শেখ মুজিব - মযহারুল ইসলাম" ৬৪৫ পৃষ্ঠা - সরাসরি এই লিংকে পাওয়া যাবে), পাশাপাশি ভাসানী সহ আরও অনেকেই বলতেন, তখন আরও প্রচলিত ছিল জয় বেলুচিস্তান, জয় পাঞ্জাব, জয় সিন্ধ ইত্যাদি। আর এখানে দেখো, জয় বাংলার পর জয় পাকিস্তান বলা সেসময় পূর্ব পাকিস্তানের মুদ্রিত রীতি ছিল। এরকম বিতর্কিত বিষয়গুলো নিয়ে দুপক্ষের বক্তব্যই উইকিপিডিয়ায় নিরপেক্ষভাবে স্থান পাওয়ার যোগ্য। আর বিষয়টা ঐতিহাসিকভাবে আলোচিত বিষয়গুলোর মধ্যে একটা, অতএব আমার মনে হয় নিবন্ধ করা উচিৎ। 103.230.105.55 (আলাপ) ০৮:২২, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

নোট[সম্পাদনা]

  • “সাতই মার্চের ভাষণ” নামে আলাদা অনুচ্ছেদ তৈরি করা প্রয়োজন।
  • ছয় দফা আন্দোলনের প্রভাব সম্পর্কে অনুসন্ধান করে লিখতে হবে।
  • “পূর্ব বাংলা” নাম বদলে “পূর্ব পাকিস্তান” করার প্রতিক্রিয়া অনুসন্ধান করে লিখতে হবে।

তথ্য ও তথ্যসূত্র ব্যাকআপ[সম্পাদনা]

  • Pictogram voting comment.svg মন্তব্য: সাইটেশন ওভারকিলস। — Meghmollar2017আলাপ • ১৭:৩৫, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)
  • বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পটভূমি অনুসন্ধান করলে দেখা যায় যে, ১৯৪৭ সালে পাকিস্তানের জন্মলগ্ন থেকে পূর্ব পাকিস্তানের প্রতি পশ্চিম পাকিস্তানের শোষণমূলক আচরণ শুরু হয়েছিল। শুধুমাত্র অর্থনৈতিক শোষণ নয়, এর পাশাপাশি বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের ওপরও নিপীড়ন শুরু হয় এবং পাকিস্তানের জনক মোহাম্মদ আলী জিন্নাহ যখন ঢাকায় এসে ঘোষণা দেন "উর্দু এবং কেবলমাত্র উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা", তখন এর মাধ্যমে এর প্রথম দৃষ্টান্ত স্থাপিত হয়। এই ঘটনার তাৎক্ষনিক প্রতিক্রিয়া হিসেবে পূর্ব পাকিস্তানের বাঙালিরা এই ঘোষণার বিরুদ্ধে বিক্ষুব্ধ প্রতিবাদ জানায়।
  • শেখ মুজিবের নেতৃত্বাধীন আওয়ামী লীগ ১৯৭০ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয়লাভ করে সরকার গঠনের অধিকার অর্জন করে, কিন্তু পাকিস্তানের সামরিক সরকার ক্ষমতা কোনো পূর্ব পাকিস্তানের মানুষের হাতে ছেড়ে দিতে রাজি ছিলনা। যদিও ৩ মার্চ ঢাকায় জাতীয় পরিষদের অধিবেশনের তারিখ নির্ধারিত হয়, কিন্তু ভেতরে ভেতরে পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান পশ্চিম পাকিস্তানের নেতা জুলফিকার আলী ভুট্টো এবং সামরিক বাহিনীর অফিসারদের নিয়ে ষড়যন্ত্রের নীলনকশা বুনতে শুরু করেন। ১৯৭১ সালের ১ মার্চ কোনো কারণ ছাড়াই ৩ তারিখের নির্ধারিত অধিবেশন বাতিল করা হয়। এই সিদ্ধান্তে ক্ষুব্ধ পূর্ব পাকিস্তানের মানুষের ধৈর্যের সীমা ছাড়িয়ে যায়। সারা দেশে বিক্ষোভের বিস্ফোরণ হয়। ঢাকা পরিণত হয় মিছিলের নগরীতে। বঙ্গবন্ধু সারা দেশে ৫ দিনের হরতাল এবং অসহযোগ আন্দোলনের ডাক দেন। তার আহ্বানে সারা পূর্ব পাকিস্তান কার্যত অচল হয়ে যায়। সামরিক সরকার কারফিউ জারি করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে, কিন্তু এতে আন্দোলন প্রশমিত হয়নি। ৫ দিন হরতাল শেষে ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক ভাষণ প্রদান করেন।
অতিরিক্ত সূত্র
প্রসারিত বিষয়বস্তু
 তথ্যসূত্র:—

ফলাফল[সম্পাদনা]

বাংলাদেশের বিজয়? নাকি ভারত-বাংলাদেশের যৌথ বিজয়! ~সাজিদ(আলাপ) ১১:৫৬, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)

@ShazidSharif: ভাই, প্রশ্নটির জন্য আপনাকে ধন্যবাদ। ইংরেজি উইকিপিডিয়ায় ইতোমধ্যে একটা ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছে (যেটা বাংলাতে হয়নি) যে, এটি বাংলাদেশ-ভারতের যৌথ বিজয়। এখন অনুবাদের সময় আমি যদি ইচ্ছাকৃতভাবে এক অংশ গ্রহণ করি অন্য অংশ বাদ দিই, তাহলে বিষয়টা হবে— আমি জাতীয় আবেগকে প্রাধান্য দিয়ে পক্ষপাতিত্ব করছি এবং বৃহত্তর সম্প্রদায়ের মতামতকে ইচ্ছাকৃতভাবে উপেক্ষা করছি। বাংলা উইকির স্বতন্ত্র সম্প্রদায় যদি আলাদা করে কোনো সিদ্ধান্ত নেয়, সেটা ভিন্ন কথা। আর সবার শেষে আসে আমার ব্যক্তিগত মতামত। বক্তিগতভাবেও আমার মনে হয়, “যৌথ বিজয়” শব্দটিই এক্ষেত্রে উপযুক্ত। কারণ পাকিস্তানি বাহিনী এককভাবে মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করেনি, করেছে যৌথবাহিনীর কাছে। তবে এর মাঝেও বিতর্ক এড়াতে “বাংলাদেশের স্বাধীনতা” শব্দযুগল অন্তর্ভুক্ত করেছি। আশা করি তথ্যসূত্র দ্বারা সেটা আমি প্রমাণ করতে পারব। আপনাকে আবারও ধন্যবাদ। — Meghmollar2017আলাপ • ১২:৩১, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: ইংরেজির মতো বাংলা উইকিতে একটা ঐকমত্য প্রতিষ্ঠিত হওয়া দরকার কি? হলে আলোচনাসভায় বিষয়টি উপস্থাপন করা উচিত। ধন্যবাদ। ~সাজিদ(আলাপ)
@ShazidSharif: জি, ভাইয়া, অবশ্যই। এ বিষয়ে আমি আপনার সাথে একমত। বাংলা উইকিতে আলাদা করে ঐকমত্য প্রতিষ্ঠিত হলে, সেটা সত্যিই খুবই ভালো হয়। — Meghmollar2017আলাপ • ০৪:০৫, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)
উইকির ভিতর বা বাইরে, কোথাও কোন বিতর্ক এড়াতে, আমার মতে তথ্যছকের ভিতর ফলাফলে কেবল "বাংলাদেশের স্বাধীনতা অর্জন" লিখলেই হবে। কে হারল বা জিতল বা অন্য কিছু তথ্যছকে দেয়ার দরকার নেই। এতে কেউ দাবি-সমালোচনা করতে পারবে না যে উইকিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে ভারতের বলে ইতিহাস বিকৃতি করা হচ্ছে, আবার একই দিকে আমরা পাকিস্তান যে বাংলাদেশ-ভারত যৌথবাহিনীর নিকট আত্মসমার্পন করেছে তাও অস্বীকার করছি না। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫০, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাইয়া, আপনাদের সকলের যদি মনে হয়, এখানে শুধু “বাংলাদেশের স্বাধীনতা” রাখাটাই ভালো হবে, তাহলে সেটাই করা যাবে। তবুও এখানে বিতর্ক যারা করবে, তারা কি বাংলা-ইংরেজি উইকিকে আলাদা করে দেখবে? ইংরেজিতে “বাংলাদেশের স্বাধীনতা” নয়, বলা হয়েছে “বাংলাদেশের বিচ্ছিন্নতা”; উইকিপিডিয়ার গভীরে না ঢুকে সমালোচনার ইচ্ছা থাকলে এটা নিয়েও সমালোচনা করে তারা উইকির বদনাম করবে। এই সমালোচনার ভয়ে কি আমরা উইকিপিডিয়ার তথ্যই বদলে দেব? ভাইয়া, এখন এখানে সম্প্রদায়ের একটি বড় অংশের মতামত নেওয়াটাই সমীচীন বলে মনে করি। এক্ষেত্রে ফলাফল হিসেবে ইংরেজি উইকির দুইটি পয়েন্ট যুক্ত করার পাশাপাশি তৃতীয় পয়েন্ট হিসেবে “বাংলাদেশের স্বাধীনতা” পয়েন্ট যুক্ত করার পক্ষপাতী। ভাইয়া, আমি অফ-উইকিতে সকলের দৃষ্টি আকর্ষণ করছি, যাতে সম্প্রদায়ের বড় অংশ আলোচনায় অংশ নিতে পারেন। — Meghmollar2017আলাপ • ০৩:৪৪, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং Meghmollar2017: ফলাফল হিসেবে "বাংলাদেশের স্বাধীনতা অর্জন" এর পক্ষে মতামত দিচ্ছি। সব ক্ষেত্রে ইংরেজি উইকিকে যদি ছাঁচ হিসেবে ধরা হয় তবে বাংলা উইকি তার স্বকীয়তা হারাবে। তারপরও বলছি যদি এ বিষয়ে বিস্তর আলোচনার প্রয়োজন পড়ে তবে আলোচনাসভায় তা উত্থাপন করা হোক। এছাড়া যুদ্ধটা ভারতের ছিলো না বরং বাংলাদেশের ছিলো। ১৯৭১ সালের ২১ নভেম্বর ভারতীয় বাহিনীর সাথে মিলিত হয়ে যৌথ বাহিনী গঠিত হয়। কিন্তু যুদ্ধ শুরু হয়েছিলো ২৬ মার্চ থেকেই। কাজেই ফলাফল হিসেবে ভারত-বাংলাদেশের যৌথ বিজয় বলা যায় না। ~সাজিদ(আলাপ) ০৪:০২, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, ShazidSharif, এবং Meghmollar2017: ফলাফল হিসেবে আমিও "বাংলাদেশের স্বাধীনতা অর্জন" এর পক্ষে মতামত দিচ্ছি। তবে একটা বিষয় মাথায় রাখা প্রয়োজন। "১৯৭১ সালের মুক্তিযুদ্ধ" আর "১৯৭১ সালের পাক-ভারত যুদ্ধ" দুটিকে একসাথে গুলিয়ে ফেললে হবে না। বাংলাদেশের মুক্তিযুদ্ধ বাংলাদেশ-ভারতের যৌথ বিজয় নয়। লক্ষ্য রাখতে হবে, ভারত সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করে ৩ নভেম্বরে ভারতের পশ্চিম রণাঙ্গনে পাকিস্তানের হামলার পর। তখন ভারতের যুদ্ধ ঘোষোণাকে পাক-ভারত যুদ্ধের ঘোষণা হিসেবেই বিবেচনা হয়। আবার ঢাকায় ভারতের বিমান হামলাও পাক-ভারত যুদ্ধের অংশ। মুক্তিযুদ্ধে ভারত যোদ্ধাদের পাশে থেকে সহায়তা করে আর পাক-ভারত যুদ্ধে ভারত সরাসরি অংশগ্রহণ করে। "১৯৭১ সালের মুক্তিযুদ্ধ" আর "১৯৭১ সালের পাক-ভারত যুদ্ধ" দুটো একই সাথে সমান্তরালে ঘটে যাওয়া যুদ্ধ। যুদ্ধের শেষ দিকে মাত্র কয়েকদিন ভারত যদিও মুক্তিবাহিনীর সাথে একই ফ্রন্টে যুদ্ধ করেছে, কিন্তু ভারত-পাকিস্তান উভয় পক্ষের কাছেই এটা একে অপরের বিরুদ্ধে যুদ্ধ। ১৬ ডিসেম্বরের আত্মসমর্পন তাই একই সাথে "১৯৭১ সালের মুক্তিযুদ্ধ" আর "১৯৭১ সালের পাক-ভারত যুদ্ধে" পরাজয়ের ফলে করা আত্মসমর্থন। ≈ MS Sakib  «আলাপ» ০৪:২১, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017: আলোচনা চলাকালীন নিবন্ধ থেকে ভারত-বাংলাদেশের যৌথ বিজয় অংশটুকু লুকায়িত রাখতে অনুরোধ করছি। আর আফতাবুজ্জামান ভাইয়ের মতামতে অর্থাৎ বাংলাদেশের স্বাধীনতা অর্জন ব্যবহারে পূর্ণ Symbol support vote.svg সমর্থন দিচ্ছি —শাকিল হোসেন আলাপ ১২:০৮, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান, Meghmollar2017, MS Sakib, এবং MdsShakil: আলোচনাটি এখনও অমীমাংসিত। সাজিদ আলাপ ০৭:০৪, ১৩ মে ২০২১ (ইউটিসি)

করা হল। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৩, ২৭ মে ২০২১ (ইউটিসি)

শুভেচ্ছা[সম্পাদনা]

@Meghmollar2017:, তোমার এই নিবন্ধ অনুবাদের কাজ ভালো হচ্ছে, চালিয়ে যাও। তোমার কাজ ঈর্ষনীয়ভাবে ভালো হচ্ছে, আমি চাকরিতে যোগদান করে সামান্যতম সময়ও হাতে পাচ্ছি না, তা না হলে আমি নিশ্চয়ই তোমার সঙ্গে যোগ দিতাম। অনুবাদ জারি রাখো, নিবন্ধের সৌন্দর্য ও সমৃদ্ধি আরও বাড়িয়ে তোলো। আর শতভাগ অনুবাদ শেষ হলে নির্ভরযোগ্য বাংলা তথ্যসূত্র থেকেও নিরপেক্ষ রচনাশৈলীতে তথ্য যোগ করো। শুভকামনা। আর আমার মনে হয় উপরের আলোচনার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল যারা আলোচনায় অংশ নিচ্ছে তারা যেন নিবন্ধটি প্রথমত অনুবাদে ও দ্বিতীয়তা বাংলা নির্ভরযোগ্য সূত্র হতে তথ্য যোগ করে নিবন্ধের মানোন্নয়নে সাহায্য করে। আর নিবন্ধটি যেন কোনভাবেই রাজনৈতিক পক্ষপাত বা সহমর্মিতা দ্বারা প্রভাবিত না হয়, তথ্য উপস্থাপনের শৈলী ও দৃষ্টিকোণ প্রদর্শনের ক্ষেত্রে কঠোরভাবে নিরপেক্ষ থাকে সে অনুরোধ করছি। 103.230.105.47 (আলাপ) ১২:১৬, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

অপারেশন সার্চলাইট নিয়ে ইয়াহিয়া খানের উক্তি প্রসঙ্গে[সম্পাদনা]

অপারেশন সার্চলাইট নিয়ে এই নিবন্ধে একটি উক্তির উল্লেখ করা হয়েছে, ১৯৭১ সালের ফেব্রুয়ারি মাসের একটি কনফারেন্সে তিনি বলেছিলেন, “ত্রিশ লক্ষ বাঙালিকে হত্যা করো, তখন দেখবে বাকিরা আমাদের হাত চেটে খাবে।” ( on February 22 , 1971 , General Khan is reported to have said : “ Kill three million of them ... and the rest will eat out of our hands .) এই উক্তিটি নেওয়া হয়েছে রবার্ট পেইনের en:Robert Payne (author) ম্যাসাকার (১৯৭২/৭৩) নামক এই বই থেকে https://doc.liberationwarbangladesh.net/books/thbx/#p=54। এই তথ্যটা সানডে টাইমস এখান থেকেই নিয়েছে। তাই আলাদাভাবে উল্লেখ করলে ভালো হয়। আর ব্যক্তিগতভাবে আমার কাছে পেইনের এই বিবৃতি সত্য বলে মনে হয় না, কারণ যুদ্ধের আগেই নিহতের এতো নিখুঁত সংখ্যা বলা অসম্ভব, অন্যদিকে ত্রিশ লাখ সংখ্যাটি নিয়েও যেখানে বিতর্ক আছে, সেখানে এটা আমার কাছে বানানো বলে মনে হচ্ছে, আর যেহেতু উক্তিটির নির্ভরযোগ্যতা সন্দেহজনক, তাই এই উক্তির উৎসটিও সঠিকভাবে উল্লেখ করা উচিৎ। 103.230.106.36 (আলাপ) ১৯:২৮, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে হওয়া "ভুল"গুলো প্রকট হওয়া প্রসঙ্গে[সম্পাদনা]

@Meghmollar2017: তুমি আদর্শিক ও সাংস্কৃতিক পার্থক্য অনুচ্ছেদে তথ্যসূত্র প্রয়োজন ট্যাগ দিয়ে নিজে থেকে যোগ করেছো (যা ইংরেজি নিবন্ধে নেই), "দিজাতি তত্ত্বের ভিত্তিতে হওয়া ভুলগুলো ক্রমেই প্রকট হতে থাকে।" উইকিপিডিয়ায় উপাত্তগত তথ্য ছাড়া কোন কিছুকে, বিশেষ করে কোন দার্শনিক, সাংস্কৃতিক, ধর্মীয় বা রাজনৈতিক মতবাদকে ভুল বা ঠিক বলার অধিকার কারও নেই, তুমি যদি এর সপক্ষে কোন তথ্যসূত্রও যোগ কর, তবুও উইকিতে এটি গ্রহণযোগ্য হবে না, কারণ এটি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বহণ করে না। আর তুমি দিজাতি তত্ত্বকে ভুল বলে অখণ্ড ভারতকে ঠিক বলে বুঝাচ্ছ, এখানেও আরেকটি ব্যক্তিগত অনিরপেক্ষ মূল্যায়ন, যা আবারও উইকির নীতিমালা বিরোধী, তাই আমার মনে হয় এই কথাটিকে তুমি যদি যোগ করতেই চাও, তবে এটি পরিবর্তন করে নিরপেক্ষ অবস্থায় নিয়ে আসা উচিৎ, এখানে ভুল শব্দটির বদলে তোমাকে অন্য কিছু লিখতে হবে, দিজাতি তত্ত্ব হয়েছিল ধর্মের ভিত্তিতে, তুমি লিখতে পারো, "কিন্তু পাকিস্তান সৃষ্টির পর, পূর্ব পাকিস্তানের বা পূর্ব বাংলার অধিবাসীদের মধ্যে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ইসলাম ধর্মীয় সাদৃশ্যের উপর গঠিত পাকিস্তান রাষ্ট্রের ধর্মীয় ইসলামী চেতনা ক্ষীণ হতে থাকে এবং তার পরিবর্তে তার স্থলে বাঙালি সাংস্কৃতিক ঐক্যের চেতনা ক্রমেই প্রকট হতে থাকে"। 103.230.104.27 (আলাপ) ০৪:৫২, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ভাই, এ বিষয়ে আমি একটি কথাই বলব, এটি সম্পূর্ণ আপনার ব্যক্তিমত এবং তথাকথিত অনিরপেক্ষতার ভিত্তিহীন দাবি (ফাঁকা বুলি)। আমিই {{cn}} যখন যোগ করেছি, এর সমাধানও আমিই করব। তবে আপনার মতামতের জন্যও ধন্যবাদ। বিষয়গুলোও আমি মাথায় রাখব। — Meghmollar2017আলাপ • ১০:০০, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ আপনি একটি বিষয় অনুবাদ করতে পারছেন বলে এমন তো নয় যে, এর অনুবাদ অন্যরকম হবে না। আপনি যেরকম বলছেন, কই আমার তো সেরকম মনে হয়নি! — Meghmollar2017আলাপ • ১০:০১, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)
আমার কথা ফাকা বুলি কিনা বা না তা আমার মনে হয় একমাত্র @Zaheen: ভাইই সঠিকভাবে বিচার করতে পারবে, তাই তাকে অনুরোধ করছি উপরের বিষয়টি যাচাই করে দেখার জন্য এবং এখানে সেই মতামত দেওয়ার জন্য। আমার মনে হয় না, বাংলা উইকিতে এছাড়া আর অন্য কেউ আছে যে এবিষয়ে স্পষ্টভাষায় সাবলীল মত দিতে পারে। 103.230.107.26 (আলাপ) ১১:৩৬, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

১৯৭১ সালে বাংলাদেশ ও পাকিস্তানের জনসংখ্যার অনুপাত[সম্পাদনা]

@Meghmollar2017: ইংরেজি উইকিতে এই নিবন্ধে তুমি বিডিনিউজ২৪ এর লিংক দিয়ে বাংলাদেশের জনসংখ্যা সে সময় পাকিস্তানের ৩০% থেকে বদলে ৫৬% করেছ, এখানে। আমি গুগলে bangladesh population 1971 লিখে সার্চ দেওয়ার পর বড় করে ফলাফল আসলো "৬৫.৫৩ মিলিয়ন (১৯৭১)" মানে "৬.৫৫ কোটি", pakistan population 1971 লিখে সার্চ দিয়ে দেখলাম ফলাফল আসলো ৫৯.৭৩ মিলিয়ন (১৯৭১) মানে ৫.৭৯ কোটি, তার মানে তথ্যটি সঠিক হওয়ার পক্ষে আরও একটি সূত্র যোগ হল। তুমি এই সংখ্যাটি যদি জাতীয় ও আন্তর্জাতিক সূত্রসহ নিবন্ধে যোগ করে দিতে তবে তা আরও স্পষ্ট হত। আবার pakistan population 1947 লিখে সার্চ দিয়ে পেলাম "75 million (Independence and transfer of population), According to 1951 census, Dominion of Pakistan (both East and West Pakistan) had a population of 75 million population, in which West Pakistan had a population of 33.7 million and East Pakistan (now Bangladesh) had a population of 42 million." তার মানে ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত পুরোটা সময়েই দুই পাকিস্তানের মধ্যে পূর্ব অংশের জনসংখ্যা বেশি ছিল। 103.230.104.27 (আলাপ) ০৫:৩০, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ওহ দুঃখিত, এখানে আন্তর্জাতিক সূত্র যোগ করেছো দেখলাম। 103.230.104.27 (আলাপ) ০৫:৩৪, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)