ব্যবহারকারী আলাপ:মো. মাহমুদুল আলম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম![সম্পাদনা]

Meghmollar2017আলাপ • ১০:৩০, ২৮ মে ২০২১ (ইউটিসি)

গংগাচড়া উপজেলা[সম্পাদনা]

গংগাচড়া উপজেলা নিয়ে কাজ করার জন্য ধন্যবাদ। আপনার একটি ভুল সংশোধন করে দিতে চাই। তথ্যসূত্র হিসেবে <ref>প্রাগুক্ত, পৃ.২৫</ref> না দিয়ে, পুরো বইয়ের নাম লিখুন। না হলে অন্য কেউ বুঝবে না। এই যেমন, আমি নিজেই বুঝতে পারিনি "প্রাগুক্ত" কি জিনিস? --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৮, ২৩ মে ২০২১ (ইউটিসি)

দয়া করে গংগাচড়া উপজেলা নিবন্ধে সম্পাদনা চালিয়ে যান। :) -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ২৩ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাইয়া, উনি নিজের লেখা বই থেকে তথ্যসূত্র প্রদান করছেন, যা একসাথে দুইটি নীতি ভঙ্গ করে— কোনো মৌলিক গবেষণা নয়নিরপেক্ষতা নীতিমালা। আমি গংগাচড়া উপজেলা নিবন্ধে উনার সমস্ত সম্পাদনা পূর্বাবস্থায় বহাল করেছি। জনাব মাহমুদুল আলম, আমরা আপনাকে উইকিপিডিয়ায় অবদান রাখতে স্বাগত জানাই। কিন্তু সেজন্য প্রথমে নিরপেক্ষভাবে কীভাবে অবদান রাখতে হয়, তা জানতে উপরে প্রদত্ত বার্তাটি পড়ুন। এবং অনুগ্রহ করে নিজের লেখা বই থেকে উৎসযোগ করবেন না। আপনাকে উইকিপিডিয়ায় আবারও স্বাগতম ও শুভকামনা। — Meghmollar2017আলাপ • ১০:৩২, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: মাহমুদুল_আলম একজন শিক্ষিক, আমি আমার ছাত্র বয়সে দেখেছি, আমার স্কুলের অনেক শিক্ষককে বই লিখতে। ইতিহাসের বই লিখতে তথ্য সংগ্রহ করতেই হবে। তবে আমি কিন্তু নিশ্চিত না লেখাগুলি "কোনো মৌলিক গবেষণা নয়" নীতির আওতায় বাতিল করা উচিত কিনা। গংগাচড়া উপজেলার ইতিহাস ও ঐতিহ্য, বইটা রংপুর লেখক সংসদ থেকে ২০১৩ সালে প্রকাশিত। তুমি ঐ পাতার মূল বক্তব্য দেখ "উইকিপিডিয়া অযাচাইকৃত গবেষণা প্রকাশ করে না: উইকিপিডিয়ার সমস্ত বিষয়বস্তুর যাচাইকৃত, ও প্রকাশিত সূত্র থাকতে হবে।"
এই একই বই থেকে, অন্য কেউ যদি তথ্য নিয়ে লিখত, তবে মনে হয় না তুমি সম্পাদনা বাতিল করতে। এই মুহুর্তে মনে হয় না গংগাচড়া উপজেলার ইতিহাস নিয়ে এই বইটা ছাড়া আর কোন ভালো সূত্র রয়েছে। আমার মনে হয় এটা মৌলিক গবেষণার পরিবর্তে উইকিপিডিয়া:কোনো_মৌলিক_গবেষণা_নয়#প্রাথমিক,_দ্বিতীয়_এবং_তৃতীয়_উৎস অথবা উইকিপিডিয়া:কোনো_মৌলিক_গবেষণা_নয়#নিজের_প্রকাশনাকে_উৎসরূপে_ব্যবহার-এর আওতায় হয়ত পড়ে। তবে আমার মতে পুরো লেখা এভাবে একদম বাতিল করা ঠিক হয়নি। যেমন ধর, ইতিহাস অনুচ্ছেদের বহুখানি রংপুরের সাথে জড়িত, নামকরণে কিছু লেখা জাতীয় বাতায়নের সাথে মিল পেলাম, অবস্থান, ভূ-পৃকৃতি ও আয়তন অংশে গংগাচড়া উপজেলা আশে পাশে কোন কোন জেলা আছে তা লেখা, জনসংখ্যার উপাত্ত বাংলাদেশের আদমশুমারি থেকে পাওয়া যায়।
নিরপেক্ষতার সমস্যা খুব থাকার কথা না, তুমি ইতিহাস দেখ, আমি ওনার সম্পাদনাগুলির বাক্য ঠিক করে দিচ্ছিলাম।
তুমি লেখাগুলি ফেরত আন ও সম্ভাব্য মৌলিক গবেষণা লাইনে তথ্যসূত্র দরকার ট্যাগ লাগাও। তারপর আমি সূত্র যোগার ও বাক্য সংশোধনের করার চেষ্টা করব। কোন কথাবার্তা ছাড়া এভাবে পুরো লেখা একদম বাতিল করে দিলে একদিকে নিবন্ধটার উন্নতি হচ্ছে না ও এই ব্যক্তিও হয় মন খারাপ করে উইকি থেকে চলে যাবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৩, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাইয়া, আপনি একদম ঠিক বলেছেন; সমস্যা উনার বইয়ে নয়, সমস্যা হলো উনি নিজের প্রকাশিত বইকে সূত্র হিসেবে উদ্ধৃত করছিলেন। এটাতেই নিরপেক্ষতা লঙ্ঘিত হচ্ছিল, নিবন্ধের বিষয়বস্তুতে নয়। তাছাড়া এটি একধরনের আত্মপ্রচারও। তবে, আমি আমার সম্পাদনা বাতিল করেছি। নিবন্ধটিতে উনি সম্পাদনা করতে পারবেন, তবে নিজের বইকে উৎস হিসেবে ব্যবহার করতে পারবেন না। — Meghmollar2017আলাপ • ০৪:৫৫, ২৯ মে ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন?[সম্পাদনা]

নতুন পাতা সৃষ্টি করার পদ্ধতি দেখুন এখানে: উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন?

দয়া গণহারে সব বিষয় নিয়ে নতুন পাতা সৃষ্টি করবেন না। কেবল উল্লেখযোগ্য বিষয় নিয়ে করুন। তথ্যসূত্র দিতে ভুলবেন না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৭, ২৪ মে ২০২১ (ইউটিসি)

দয়া করে নিজের নামে নিবন্ধ সৃষ্টি করবেন না। করলে তা অপসারিত হবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫১, ২৫ মে ২০২১ (ইউটিসি)

তাঁর জীবনী লেখা এখনও শেষ হয়নি। তিনি রংপুরের বিশিষ্ট ব্যক্তি। তাঁকে নিয়ে বিভিন্ন টিভি চ্যানেল অনুষ্ঠান করেছে। তিনি এখন পঙ্গ অবস্থায় আছেন। আমি আরও কাজ করব।

মতিউর রহমান বসনীয়া নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য মতিউর রহমান বসনীয়া নামক নিবন্ধটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। দ্রুত অপসারণের বিচারধারার নি৭ অনুচ্ছেদ অনুযায়ী এই ট্যাগ লাগানো হয়েছে। কারণ এই নিবন্ধের বিষয় একজন ব্যক্তি, প্রতিষ্ঠান (ব্যান্ড, ক্লাব, কোম্পানি, ইত্যাদি) অথবা ওয়েব সাইট সম্পর্কিত। কিন্তু নিবন্ধের কোথাও উল্লেখ করা হয়নি নির্দিষ্ট কি কারণে এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ বা উল্লেখযোগ্য, যে কারণে এটি বিশ্বকোষে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। দ্রুত অপসারণের বিচারধারা অনুযায়ী এই নিবন্ধটি যে কোনো সময় অপসারণ করা হতে পারে। অনুগ্রহ করে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা দেখুন

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২৩:৪৪, ২৫ মে ২০২১ (ইউটিসি)

কবি মতিউর রহমান বসনীয়া নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য কবি মতিউর রহমান বসনীয়া নামক নিবন্ধটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। দ্রুত অপসারণের বিচারধারার নি৭ অনুচ্ছেদ অনুযায়ী এই ট্যাগ লাগানো হয়েছে। কারণ এই নিবন্ধের বিষয় একজন ব্যক্তি, প্রতিষ্ঠান (ব্যান্ড, ক্লাব, কোম্পানি, ইত্যাদি) অথবা ওয়েব সাইট সম্পর্কিত। কিন্তু নিবন্ধের কোথাও উল্লেখ করা হয়নি নির্দিষ্ট কি কারণে এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ বা উল্লেখযোগ্য, যে কারণে এটি বিশ্বকোষে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। দ্রুত অপসারণের বিচারধারা অনুযায়ী এই নিবন্ধটি যে কোনো সময় অপসারণ করা হতে পারে। অনুগ্রহ করে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা দেখুন

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২৩:৪৫, ২৫ মে ২০২১ (ইউটিসি)

মে 2021[সম্পাদনা]

স্বাগতম, আমি MdsShakil। আমি লক্ষ্য করেছি যে সম্প্রতি আপনি রংপুর জেলা পাতায় এক বা একাধিক পরীক্ষামূলক সম্পাদনা করেছেন। অভিনন্দন আপনার সম্পাদনা সংরক্ষিত হয়েছিল, আপনি যদি আরও পরীক্ষামূলক সম্পাদনা করতে চান, তবে অনুগ্রহ করে খেলাঘর ব্যবহার করুন। আপনার পরীক্ষামূলক সম্পাদনা অপসারণ করা হয়েছে। আপনি যদি মনে করেন, যে এই কাজটি ভুল হয়েছে অথবা এই বিষয়ে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন। ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৩:২৯, ২৬ মে ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়ায় স্বাগতম। উইকিপিডিয়া সমৃদ্ধ করার ক্ষেত্রে আপনার অংশগ্রহনকে আমরা স্বাগত জানাই। যেমন আপনি গংগাচড়া উপজেলা পাতাটি সম্পাদনা করেছেন। কিন্তু আমরা দুঃখিত যে উইকিপিডিয়াতে কোনো ধরনের মৌলিক গবেষণা অন্তর্ভুক্ত করার সুযোগ নেই। আর মৌলিক গবেষণা বলতে এমন সকল তথ্যকেও বুঝানো হচ্ছে যা কোনো প্রকাশিত উৎস থেকে সংগ্রহ করে এমন অর্থে প্রকাশ করা হচ্ছে যা মূল নিবন্ধে বুঝানো হয়নি। অনুগ্রহ করে আপনার সংযোজিত তথ্যের একটি নির্ভরযোগ্য উৎস অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তুত থাকুন। ধন্যবাদ। — Meghmollar2017আলাপ • ১০:২৬, ২৮ মে ২০২১ (ইউটিসি)

@মো._মাহমুদুল_আলম, সমস্যা থাকলে আলাপ করুন, কিন্তু লেখা বাতিল করবেন না। বার বার একই কাজ করতে আপনাকে সম্পাদনা থেকে বাধা দেওয়া ছাড়া উপায় থাকবে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩০, ২৮ মে ২০২১ (ইউটিসি)

Information.svg উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। সম্ভবত এটা আপনার ইচ্ছাকৃত ছিল না, কিন্তু আপনার সাম্প্রতিক সম্পাদনা নোহালী ইউনিয়ন থেকে তথ্য মুছে ফেলেছে। লেখা মোছার সময়, অনুগ্রহ করে সম্পাদনা সারাংশ অংশে কারণ উল্লেখ করুন এবং বিতর্ক উদ্রেক করতে পারে এমন সম্পাদনা সম্পর্কে নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করুন। এটা যদি কোনো ভুল হয়ে থাকে, দুশ্চিন্তিত হবেন না; লেখা উদ্ধার করা হয়েছে, যেমনটা আপনি দেখতে পাবেন পাতার ইতিহাসে। এই বিশ্বকোষে কিভাবে অবদান রাখতে পারেন, এ বিষয়ে স্বাগত পাতাটি দেখুন, এবং আপনি যদি কোনো পরীক্ষা-নিরীক্ষা করতে চান, অনুগ্রহ করে খেলাঘর ব্যবহার করুন। ধন্যবাদ। Prodipto Deloar (আলাপ) ২০:৩১, ২৮ মে ২০২১ (ইউটিসি)

Meghmollar2017 আমার লেখা যেন রেফারেন্স ছাড়া পুনরায় ফেরত আনা না হয়।(আলাপ) আফতাবুজ্জামান (আলাপ) — মো. মাহমুদুল আলম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
আপনি যখন উইকিপিডিয়ায় লেখা প্রকাশ করেন, তখন কি লাইসেন্সের ভিত্তিতে প্রকাশ করেছেন তা কি লক্ষ্য করেছেন? না লক্ষ্য করলে আবার সম্পাদনা করার সময় পড়ে দেখুন কি লেখা আছে। আপনি ক্রিয়েটিভ কমন্স শেয়ার-এলাইক ৩.০ লাইসেন্সে তা প্রকাশ করছেন।
মোজা নাম, গ্রাম নাম কিভাবে আপনার গ্রন্থ থেকে চুরির আওতায় পড়ে তা আমি বুঝিনি? মোজা ও গ্রামের নামের উপর তো আপনি কপিরাইট দাবি করতে পারবেন না। এগুলি পাবলিক ডোমেইনভুক্ত।
হ্যাঁ, আপনি অভিযোগ পারেন "নামকরণ" আপনার গ্রন্থ থেকে টুকে দেয়া হয়েহে (যা কিনা আপনি নিজেই দিয়েছেন), এই কারণে আমি বাক্যগুলি পুনর্লিখন করে দিচ্ছি যে কপিরাইট লঙ্ঘন না হয়।
দয়া করে আবার লেখা ফেরত আনবেন না। যদি তখনো সমস্যা থাকে তবে দয়া করে নিবন্ধের আলাপ পাতায় জানবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৪, ২৮ মে ২০২১ (ইউটিসি)
লেখেছেন ভালো কথা রেফারেন্স দেন।— মো. মাহমুদুল আলম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
আপনি নিজের লেখার নিজের গ্রন্থকে তথ্যসূত্র হিসেবে দিতে পারবেন না। হ্যাঁ, আপনি অভিযোগ পারেন "নামকরণ" আপনার গ্রন্থ থেকে টুকে দেয়া হয়েহে (যা কিনা আপনি নিজেই দিয়েছেন), এই কারণে আমি বাক্যগুলি পুনর্লিখন করে দিচ্ছি যে কপিরাইট লঙ্ঘন না হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৮, ২৮ মে ২০২১ (ইউটিসি)

ছোট ভাই হিসেবে একটা অনুরোধ ও পরামর্শ[সম্পাদনা]

@মো. মাহমুদুল আলম ভাই, আপনি আমাদের ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের ১৯৯৫ ব্যাচের ছাত্র। আমি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৬ (২০১৫-১৬ সেশন) ব্যাচের ছাত্র। আপনার অনেক অনেক জুনিয়র হবো।

দেখেই ভালো লাগলো, আপনিও আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন মেধাবী (ফার্স্ট ক্লাস সেকেন্ড) ছাত্র ছিলেন। এবং বর্তমানেও নামী-দামী একটা মাদ্রাসায় সহকারী অধ্যাপকের দায়িত্ব পালন করছেন। আবার বইও লিখেছেন অনেকগুলো, দেখলাম বইগুলো অনেক সমৃদ্ধ, অনলাইনে অনেক গুরুত্বপূর্ণ সাইটে বহু তথ্য পাওয়া যাচ্ছে। এসব কিছু মিলিয়ে নিঃসন্দেহে বলা যায়, আপনি আমাদের বিশ্ববিদ্যালয়ের গর্ব। আপনার লেখালিখির হাত প্রশস্ত হলে হয়তো আপনার নামও হয়তো উইকিপিডিয়াতে পাওয়া যাবে।

ভাই, আসলে উইকিপিডিয়া কিছু নিয়ম-কানুনে চলে, সেই নিয়মের বাইরে যাওয়ার সাধ্য কারো নেই। আমি তিন বছর ধরে নিয়মিত উইকিপিডিয়াতে সম্পাদনা করে যাচ্ছি, সামান্য কিছু নিয়ম কানুন আয়ত্তে এসেছে। আমি আপনাকে সাহায্য করতে চাই।

আমার মনে হয়, আপনি কিছুদিন উইকিপিডিয়া ব্যবহারকারীদের সাথে মেসেঞ্জারে কথা বলেন, কিছু নিয়ম কানুন জানেন, তারপর সম্পাদনা করুন, আপনার লিখিত বইগুলো যদি নির্ভরযোগ্য হয়, তাইলে অবশ্যই রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে। তবে কোন পাতার লেখা সম্পূর্ণ মুছে দিবেন না, আপনি সেটা পরিবর্তন করতে পারবেন তথ্যসূত্র দিয়ে, কিন্তু মুছে দিবেন না। আপনি কিছুদিন সম্পাদনা থেকে বিরত থেকে শুধু উইকিপিডিয়ার নিয়ম কানুন জানুন, দেখুন। আর আপনার ফেসবুক আইডি দিলে, আমি আপনাকে নক দিচ্ছি, আপনাকে সাহায্য করতে চাই। -- Prodipto Deloar (আলাপ) ২১:১৩, ২৮ মে ২০২১ (ইউটিসি)

তুমি ইবি লাইব্রেরীতে গিয়ে আমার লেখা গ্রন্থটি পড়ে আরও কিছু তথ্য যুক্ত করো।Prodipto Deloar (আলাপ) ২১:১৩, ২৮ মে ২০২১ (ইউটিসি) — মো. মাহমুদুল আলম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৪, ২৮ মে ২০২১ (ইউটিসি) আপনি কি বলতে পারেন মৌজার নাম ও জমির হিসাব কোথায় পাওয়া যায়।

ইউনিয়ন পরিষদে কি মোজা ও গ্রামের নামের তথ্য পাওয়া যায় না? আপনি তো এগুলির কপিরাইট দাবি করতে পারবেন না। এগুলি পাবলিক ডোমেইনভুক্ত। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৫, ২৮ মে ২০২১ (ইউটিসি)

তথ্যসূত্র মুছে ফেলে লেখা চালিয়ে দেয়া।[সম্পাদনা]

গংগাচড়া উপজেলা ও এর ইউনিয়নগুলোকে নিয়ে আমি রেফারেন্সসহ সমৃদ্ধ করি। কিন্তু এখন দেখছি ইউটিসি রা আমার লেখা গ্রন্থ এর রেফারেন্স ছাড়া প্রকাশ করছে। তাদের কাছে কোনো প্রমাণ নেই। এটা কি আজব ঘটনা এই প্রথম দেখলাম।

আপনি নিজের লেখার নিজের গ্রন্থকে তথ্যসূত্র হিসেবে দিতে পারবেন না। হ্যাঁ, আপনি অভিযোগ পারেন "নামকরণ" আপনার গ্রন্থ থেকে টুকে দেয়া হয়েহে (যা কিনা আপনি নিজেই দিয়েছেন), এই কারণে আমি বাক্যগুলি পুনর্লিখন করে দিচ্ছি যে কপিরাইট লঙ্ঘন না হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৯, ২৮ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এত ধ্বংসযজ্ঞ চালানোর পরও বহাল তবিয়তে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:৫১, ২৮ মে ২০২১ (ইউটিসি)

মৌজার নাম ও জমির পরিমাণ কোথায় পাওয়া যায়? কেউ বলতে পারবেন কি? (আলাপ) ২১:৪৯, ২৮ মে ২০২১ (ইউটিসি) -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:৫১, ২৮ মে ২০২১ (ইউটিসি) আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৯, ২৮ মে ২০২১ (ইউটিসি)

এগুলি ইউনিয়ন পরিষদে যেয়ে খোঁজ করলেই পাওয়া যায়। উদাহরণস্বরূপ এখানে দেখুন, জাতীয় বাতায়নে মৌজার নাম দেওয়া রয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২০, ২৮ মে ২০২১ (ইউটিসি)
দয়া করে সবগুলি ইউনিয়ন আবার পরীক্ষা করুন। নামকরণ অংশ পুনর্লিখন করা হয়েছে যেন আপনার গ্রন্থের সাথে লাইন-বাই-লাইন না মিলে, তবে তা সত্ত্বেও প্রযোজ্য অংশে তথ্যসূত্র দেওয়া হয়েছে। কোন নিবন্ধ নিয়ে আপনার আপত্তি থাকলে এখানে জানান, তবে দয়া করে নিজ থেকে নিবন্ধের কিছু মুছতে যাবেন না।
আপনাকে যেকোন নিবন্ধে তথ্যযোগ করতে স্বাগত জানাই, তবে আপনি নিজের লেখায় নিজের গ্রন্থকেই তথ্যসূত্র হিসেবে যোগ করবেন না। তারবদলে তৃতীয় কারো গ্রন্থকে সূত্র হিসেবে দিন। -- আফতাবুজ্জামান (আলাপ) ০০:৩৬, ২৯ মে ২০২১ (ইউটিসি)
গংগাচড়ার ইতিহাস গ্রন্থের আমিই একমাত্র লেখক। দীর্ঘ চার বছর পরিশ্রম করে গ্রন্থটি লেখেছি। আইএসবিন নম্বর আছে। গ্রন্থটির প্রকাশনা অনুষ্ঠান গংগাচড়া উপজেলা প্রশানের তত্তাবধানে লেখক সংসদের ব্যানারে উপজেলা হল রুমে হয়েছে। গ্রন্থটি নিয়ে আলোচনা করেছেন রংপুর কারমাইকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোজাম্মেল হোসেন স্যার। এছাড়াও রংপুরের তারাগঞ্জ উপজেলা নিয়ে গ্রন্থ করেছি। রংপুর জেলাকে নিয়ে গ্রন্থ করেছি। আমার কাছে অনেক ডকুমেন্ট আছে।
আর ইউনিয়ন পরিষদে মৌজার তত্ত অথেন্টিক না। এগুলোর আরও ১০০ বছর আগের ইতিহাস আছে। যেগুলো তোমরা কেহই জানো না। আর ডকুমেন্টও সহজে পাবানা। আমাকে আশ্চার্য লাগে নিজের প্রকাশিত গ্রন্থের নাম নিজে দিলে দোষ কোথায়। উইকিপিডিয়া রেফারেন্স ছাড়া প্রকাশ করে না। সেখানে রেফারেন্স মুছে দেয়া হয়, আবার মুল টেক্স প্রচার করা হয়।
যারা উইকিপিডিয়ায় আছেন তারা রেফারেন্স দিন। ল্যাংটা দেহ যেমন দৃষ্টিকটু তেমনি রেফারেন্স ছাড়া লেখাও উইকিপিডিয়ার জন্য দৃষ্টিকটু।
আশা করি সমাধান হবে। — মো. মাহমুদুল আলম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
সে যাই হোক, এবার আপনারা নিজে নিজে রেফারেন্স খুজুন,যদি না পান তাহলে আমার বই থেকে আপনারাই রেফারেন্স দেন। মো. মাহমুদুল আলম (আলাপ) ০৭:০৫, ২৯ মে ২০২১ (ইউটিসি)
"আমাকে আশ্চার্য লাগে নিজের প্রকাশিত গ্রন্থের নাম নিজে দিলে দোষ কোথায়।" উত্তর: উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে এটা করা যাবে না। উইকিপিডিয়া:কোনো মৌলিক গবেষণা নয়#নিজের প্রকাশনাকে উৎসরূপে ব্যবহার দেখুন। এখন আপনি উইকিপিডিয়ার নীতিমালা মানবেন কি মানবেন না তার আপনার একান্ত ব্যাপার। তবে কি আপনার গ্রন্থ তথ্যসূত্র হিসেবে দেওয়া যাবে না? উত্তর: হ্যাঁ, যাবে। আপনি বাদে তৃতীয় কেউ আপনার গ্রন্থ পড়ে তথ্য জেনে আপনার গ্রন্থকে তথ্যসূত্র হিসেবে দিতে পারবে।
আপনার বইয়ের তথ্য উইকিপিডিয়া কখনো চুরি করেনি। আপনি নিজ থেকে স্ব ইচ্ছায় দিয়েছেন। তারপরেও আপনার দাবির প্রেক্ষিতে, আমি ইউনিয়নের নিবন্ধগুলিতে আপনার দেওয়া তথ্য পুনর্লিখন করেছি যেন কপিরাইট ভঙ্গ না হয় (যেন আপনার গ্রন্থের সাথে লাইন-বাই-লাইন না মিলে) ও প্রযোজ্য অংশে আপনার গ্রন্থকে তথ্যসূত্র হিসেবে দেওয়া হয়েছে। ইউনিয়নের নিবন্ধগুলি নিয়ে আপনার আর কোনও আপত্তি আছে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪১, ২৯ মে ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

বিভিন্ন কারণ দর্শিয়ে ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম পাতায় উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের অনুরোধ করে একটি ট্যাগ যুক্ত করা হয়েছে। কারণগুলো দেখতে অনুগ্রহপূর্বক পাতাটিতে যান। যদি পাতাটি ইতোমধ্যেই অপসারিত হয়ে থাকে, তাহলে কারণ জিজ্ঞাসা করে আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন —শাকিল হোসেন আলাপ ০৭:৩৫, ৩০ মে ২০২১ (ইউটিসি)

@মো._মাহমুদুল_আলম ভাই, আপনার ব্যবহারকারী পাতা (ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম) এমনভাবে লিখুন যেন মনে না হয় আপনি নিজের প্রচারণা চালাচ্ছেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৬, ৩০ মে ২০২১ (ইউটিসি)

মুহম্মদ ওয়ায়েছ এর ছবি যুক্ত প্রসংগ[সম্পাদনা]

মুহম্মদ ওয়ায়েছ (১৯৭২), রাজনীতিবিদ, এর ছবি সংযোগ করতে চাই। সহজ পদ্ধতি দেখায়ে দেন। — মো. মাহমুদুল আলম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

মৃত ব্যক্তি হলে এখানে অমুক্ত লাইসেন্সে আপলোড করুন —শাকিল হোসেন আলাপ ১৪:২৭, ৩০ মে ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী পাতা[সম্পাদনা]

@মো._মাহমুদুল_আলম ভাই, আপনার ব্যবহারকারী পাতা (ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম) এমনভাবে লিখুন যেন মনে না হয় আপনি নিজের প্রচারণা চালাচ্ছেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৬, ৩০ মে ২০২১ (ইউটিসি)

আমি জানি না। একটু ঠিক করে দেন।

আপনার নিজের সম্পর্কে কিছু লিখুন, সংক্ষিপ্ত পরিচয় আরকি, তবে জীবন বৃত্তান্তমূলক না। উইকিপিডিয়ায় আপনি কি কি অবদান রেখেছেন তাও লিখতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৪, ৩০ মে ২০২১ (ইউটিসি)
এখন ঠিক আছে কি? — মো. মাহমুদুল আলম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
হ্যাঁ। আর কোন কিছু লেখার শেষে, যাকে উত্তর দিচ্ছেন তার নাম না লিখে স্বাক্ষর আইকন চিহ্নে ক্লিক করে --~~~~ যোগ করুন। যা, সম্পাদনা সংরক্ষণের পর স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষর ও সময়ে রূপান্তর হয়ে যাবে। এই রকম → --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০০, ৩০ মে ২০২১ (ইউটিসি) অথবা আপনি এখানে যেয়ে "আলোচনা সরঞ্জাম" ঘরে টিকচিহ্ন দিন ও পছন্দ "সংরক্ষণ করুন"। তাহলে আপনি [উত্তর দিন] নামে একটি বোতাম দেখতে পাবেন এই খানে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০০, ৩০ মে ২০২১ (ইউটিসি)
আমার একটা ছবি যোগ করে দেন। আমি পারি না। — মো. মাহমুদুল আলম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
দয়া করে এখানে ক্লিক করুন। তারপর উক্ত পাতায় যেয়ে প্রযোজ্য অংশে ক্লিক করুন। যেমন: "এই শিল্পকর্মটি সম্পূর্ণরূপে আমার (আমি নিজে এর প্রণেতা ও এর সকল স্বত্ত্ব আমার, এবং এটির সৃষ্টিতে অন্য কেউ অবদান রাখেনি)" অথবা "এটি ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ সৌজন্যমূলক ব্যবহারযোগ্য চিত্র (মৃত কোন ব্যক্তি, কোন ঘটনার চিত্র যার কপিরাইট মেয়াদ এখনো শেষ হয়নি)" --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৭, ৩০ মে ২০২১ (ইউটিসি)

দিলাম তো ছবি এলো না।

ভাই, আপনি ইংরেজি কেমন বুঝেন? মোটামুটি বুঝলে আপনি ইংরেজি উইকিতে থেকে তথ্য অনুবাদ করে বাংলায় যোগ করতে পারেন। উদাহরণ: en:Cain and Abel থেকে তথ্য অনুবাদ করে হাবিল ও কাবিল নিবন্ধে যোগ করতে পারেন। একইভাবে নতুন নিবন্ধ অনুবাদ করে লিখতে পারেন। উইকিপিডিয়া:উইকিপ্রকল্প ইসলাম#নিবন্ধ_তালিকা দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৭, ৩১ মে ২০২১ (ইউটিসি)

অল্প অল্প জানি

ফাতওয়ার তালিকা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

হ্যালো, এবং উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। আপনাকে এই নোটিশ দেয়া হচ্ছে কারণ আপনি যে পাতাটি তৈরি করেছিলেন তা পরীক্ষামূলক পাতা হিসেবে ট্যাগ করা হয়েছে এবং তা মুছে ফেলা হয়েছে বা খুব শীঘ্রই মুছে ফেলা হবে। পরীক্ষামূলক কিছু করতে চাইলে অনুগ্রহ করে খেলাঘর ব্যবহার করুন। আপনি যদি বিশ্বকোষে অবদান রাখা সম্পর্কে আরও জানতে চান তাহলে স্বাগতম পাতাটি এক নজর দেখে নিন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। — Meghmollar2017আলাপ • ০৫:৪৫, ১ জুন ২০২১ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য সুধী, অনুগ্রহ করে অবিশ্বকোষীয় ও পরীক্ষামূলক নিবন্ধ তৈরি করবেন না। আপনি যে নিবন্ধটি তৈরি করেছেন, তা বিশ্বকোষে থাকার যোগ্য, কিন্তু একটু ভিন্ন কাঠামোয়। আপনি চাইলে ইংরেজি উইকিপিডিয়া থেকে কোনো নিবন্ধ অনুবাদ করে শুরু করতে পারেন। ধন্যবাদান্তে — Meghmollar2017আলাপ • ০৫:৪৮, ১ জুন ২০২১ (ইউটিসি)

ফাতওয়ার বইয়ের তালিকা দিয়েছি। এর বাংলা অনুবাদে নামগুলো রাতে করে দিব। এত অধৈর্য হলে চলে নাকি।118.179.57.1 (আলাপ) ০৭:৩৩, ১ জুন ২০২১ (ইউটিসি)মো. মাহমুদুল আলম আলাপ • ০৫:৪৫, ১ জুন ২০২১ (ইউটিসি)--মো. মাহমুদুল আলম (আলাপ) ০৮:২৩, ১ জুন ২০২১ (ইউটিসি)

আদম (আ।) এর ছেলের নাম হাবল অপসারণ সম্পর্কে[সম্পাদনা]

আদমহাওয়া
কাবিলহাবিলশীষ
ইনোকইনোশ
ঈরদকৈনন
মহূয়ায়েলমহললেল
মথূশায়েলযেরদ
আদলেমকসিল্লাইনোক
যাবলযূবলতূবল-কায়িননয়মামথূশেলহ
লেমক
নূহ
সামহামম্ইয়াফেস

হাবল নাম পরিবর্তন করে হাবিল লেখা দরকার।এভাবে-আদা, শেথসহ অন্যান্য আমি পাচ্ছি না।--মো. মাহমুদুল আলম (আলাপ) ০৮:২০, ১ জুন ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম ভাই, বহু কষ্ট করে ঠিক করেছি অবশেষে। ধন্যবাদ, কোন প্রয়োজন হলে বলবেন। -- Prodipto Deloar (আলাপ) ০৮:৫৪, ১ জুন ২০২১ (ইউটিসি)

আদা-আদ, শেথ-শীষ হবে।--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৪:৫৩, ১ জুন ২০২১ (ইউটিসি)

ইলয়াস (আ।) এর জীবনী[সম্পাদনা]

ইলয়াস (আ.) এর জীবনী লেখা হয়েছে। খেলাঘর পাতায়। কে কে কি করবেন বুঝি না। পোস্ট দেন।--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:২৯, ১ জুন ২০২১ (ইউটিসি)

আপনি নিজেই ইলিয়াস (আঃ)‎ নামে প্রকাশ/পোস্ট করেছেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৬, ১ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ ভাই--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৭:৩০, ১ জুন ২০২১ (ইউটিসি)

আপনাকে আমন্ত্রন জানাচ্ছি[সম্পাদনা]

উইকিপিডিয়া উইকিপ্রকল্প ইসলাম ব্যানার (Wikiproject Islam Bangla).png

উইকিপ্রকল্প ইসলামে অংশগ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হচ্ছে, এটি ইসলামমুসলমানদের সাথে সম্পর্কিত নিবন্ধসমূহের মানোন্নয়ন ও সংস্কারের জন্য উৎসর্গীকৃত একটি প্রকল্প।

বর্তমানে আমরা এ প্রকল্পের উন্নতিকল্পে কাজ করছি; আপনিও আমাদের সাথে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে ইসলামী নিবন্ধগুলিকে মানসম্মত পর্যায়ে আনতে সাহায্য করতে পারেন। ধন্যবাদ আপনাকে; আপনার উইকি সম্পাদনা শুভ হোক।

--মহামতি মাসুম (আলাপ)

আপনাকে ধন্যবাদ। আপনার পরিচয় জানতে পারি।--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:১০, ২ জুন ২০২১ (ইউটিসি)

নিরপেক্ষতা ও বিশ্বকোষীয় বর্ণনা[সম্পাদনা]

সুধী, ইলিয়াস (নবী) নিবন্ধটিতে অবদান রাখায় আপনাকে ধন্যবাদ। তবে নিবন্ধটি বিশ্বকোষীয় না হওয়ায় এটি আপনার উপপাতায় (ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম/ইলিয়াস (নবী)) স্থানান্তর করা হয়েছে। দয়া করে ইংরেজি থেকে নিরপেক্ষভাবে অনুবাদ করুন অথবা নিজ থেকেই নিরপেক্ষ দৃষ্টিতে লিখুন। আরও পড়ুন, উইকিপিডিয়া:নিরপেক্ষতা, উইকিপিডিয়া:রচনাশৈলী। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৬, ২ জুন ২০২১ (ইউটিসি)

ইলিয়াস (আ।) এর পাতা ফেরত প্রসংগে[সম্পাদনা]

~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৬, ২ জুন ২০২১ (ইউটিসি)

--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৬, ১ জুন ২০২১ (ইউটিসি)

ইলিয়াস (আ.) এর পাতাটি ইসলামি গ্রন্থ থেকে লেখা হয়েছে। আর Elijah in Islam এখানেও লেখা হয়েছে। এটা অনেক পুরাতন পাতা। অনেক রেফারেন্স আছে। এগুলতে ইহুদী ও খৃস্টানদের মনগড়া কথা আছে। তাদের বই থেকে রেফারেন্স আছে। সে গুলো আমরা বাংলাভাষায় প্রচার করে মুসলমানদের বিশ্বাস নষ্ট করতে পারব না। একটু ভেবে দেখবেন। আর পাতাটি পুনরায় ফেরত দেন। অন্যরা একে সম্মৃদ্ধ করবে। যেখাানে ইলিয়াস (আ.) সম্পর্কে কিছুই নাই, আমি একটু লেখা দিয়ে দাড় করলাম তাতে এলো বৈশাখি ঝড়। লেখা গেলো মুছে। কিভাবে কি হয়? বুঝি না।--মো. মাহমুদুল আলম (আলাপ) ২০:০১, ২ জুন ২০২১ (ইউটিসি)

মুছে ফেলা হয়নি, ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম/ইলিয়াস (নবী) নামে উপপাতায় স্থানান্তর করা হয়েছে। ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম/ইলিয়াস (নবী)-এ কাজ চালিয়ে যান। @Prodipto Deloar: এই নিবন্ধটি দাড় করাতে এই ভাইকে সাহায্য করতে পার কিনা দেখ। তারপর মূল নামে আবার আনা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০০, ২ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ ভাই। আমি নিবন্ধটি দাড় করাতে @মো. মাহমুদুল আলম ভাইকে সাহায্য করছি। আলফাত ভাইকে ধন্যবাদ, মাহমুদ আলম ভাইকে সুযোগ প্রদানের জন্য।
@মো. মাহমুদুল আলম, উইকিপিডিয়াতে নিরেপক্ষভাবে বর্ণনা করতে হয়, কারো নামের পূর্বে কোন বিশেষণ ব্যবহার করা যায়না। আমার বিশ্বাস আপনি দ্রুত বুঝে যাবেন সবকিছু। নবীদের শেষে (আঃ) ব্যবহার করা যাবেনা, সাহাবাদের শেষে (রাঃ) ব্যবহার করা যাবেনা, শেখ মুজিবুর রহমানের প্রথমে বঙ্গবন্ধু ব্যবহার করা যাবেনা, নেতার প্রথমে বলিষ্ঠ, প্রানপ্রিয়, যোগ্য উত্তরসূরি প্রভৃতি কিছুই ব্যবহার করা যাবেনা। এগুলো খেয়াল রাখবেন। -- Prodipto Deloar (আলাপ) ০৩:২৭, ৩ জুন ২০২১ (ইউটিসি)

~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৬, ২ জুন ২০২১ (ইউটিসি)~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৬, ২ জুন ২০২১ (ইউটিসি) --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৬, ১ জুন ২০২১ (ইউটিসি)

এখন ইলিয়াস নবীর পাতাটি কি ফেরত দেয়া যায়؟--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:০৪, ৩ জুন ২০২১ (ইউটিসি)

ইংরেজি উইকিপিডিয়ায় যেভাবে লেখা আছে তা কুরআন হাদীসের সাথে অনেক মিল নেই। এ ক্ষেত্রে আরবি উইকিপিডিয়ায় এ লিংকে দেখুন কুরআন ও হাদীসের রেফারেন্স দিয়ে কত সুন্দরভাবে বর্ণনা দেয় আছে। লিংক-https://ar.wikipedia.org/wiki/%D8%A5%D9%84%D9%8A%D8%A7%D8%B3 ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৬, ২ জুন ২০২১ (ইউটিসি)~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৬, ২ জুন ২০২১ (ইউটিসি) --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৬, ১ জুন ২০২১ (ইউটিসি) -- Prodipto Deloar (আলাপ) ০৩:২৭, ৩ জুন ২০২১ (ইউটিসি)

--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:১২, ৩ জুন ২০২১ (ইউটিসি)

স্বাভাবিকভাবে মিলবে না। ইংরেজি উইকিপিডিয়ায় বাইবেলীয় দৃষ্টিকোণ থেকে লিখিত আছে। আরবি উইকিতে আবার বাইবেলীয় দৃষ্টিকোণ ar:إيليا ও ইসলামী দৃষ্টিকোণ ar:إلياس থেকে লিখিত নিবন্ধ আছে।
আপনাকে চাইলে ar:إلياس অনুকরণে ব্যবহারকারী:মো. মাহমুদুল আলম/ইলিয়াস (নবী) লিখতে পারেন। কাজ শেষ হলে জানাবেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৬, ৩ জুন ২০২১ (ইউটিসি)

ইলিয়াস নবীর নিবন্ধ লেখা শেষ[সম্পাদনা]

--আফতাবুজ্জামান (আলাপ) ২১:০০, ২ জুন ২০২১ (ইউটিসি)

ইলিয়াস নবীর নিবন্ধ লেখা শেষ হয়েছে। এখন ফেরত দেয়া যায় কি?--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:১৩, ৪ জুন ২০২১ (ইউটিসি)

ধাপ সাতগাড়া বায়তুল মুকাররম মডেল কামিল মাদরাসা নিবন্ধ সম্পর্কে[সম্পাদনা]

@মো. মাহমুদুল আলম ভাই, ধাপ সাতগাড়া বায়তুল মুকাররম মডেল কামিল মাদরাসা নামে এই আলিয়া মাদ্রাসাটি সারা বাংলাদেশের মধ্যে একটি বিখ্যাত মাদ্রাসা। এটা সম্পর্কে একটা নিবন্ধ থাকা দরকার, আপনি চেষ্টা করতে পারেন। -- Prodipto Deloar (আলাপ) ০৮:৩৪, ৬ জুন ২০২১ (ইউটিসি)

জি লেখব মো. মাহমুদুল আলম (আলাপ) ১৩:৫০, ৬ জুন ২০২১ (ইউটিসি)

-- Prodipto Deloar (আলাপ) ০৮:৩৪, ৬ জুন ২০২১ (ইউটিসি) লেখলাম ওয়েভের বিষয়গুলো ঠিক করে দিও।--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:২৬, ৬ জুন ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম ওকে ভাই, আমি সবকিছু ঠিক করে দিচ্ছি। -- Prodipto Deloar (আলাপ) ২৩:৫৩, ৬ জুন ২০২১ (ইউটিসি)

আপনার ইমেইল এসেছে![সম্পাদনা]

Mail-message-new.svg
হ্যালো। আপনার ই-মেইল পরীক্ষা করুন – আপনি একটি মেইল পেয়েছেন!
১৫:৪৩, ৬ জুন ২০২১ (ইউটিসি) তারিখে বার্তা যোগ করা হয়েছে। আপনি {{আপনি মেইল ​​পেয়েছেন}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময়ে এই নোটিশ মুছে ফেলতে পারেন।

SHEIKH (আলাপন) ১৫:৪৩, ৬ জুন ২০২১ (ইউটিসি)

আদমের বংশ তালিকা সম্পর্কে[সম্পাদনা]

আদমের বংশ তালিকায় ‘আদা’ নাম লেখা হয়েছে। আসলে হবে ‘আদ’। আমি সংশোধন করতে পারিনা। কেউ সংশোধন করলে আমি একটা নিবন্ধন লিখতে পারতাম।--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:১৩, ৭ জুন ২০২১ (ইউটিসি)

করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪১, ৭ জুন ২০২১ (ইউটিসি)

'আদ জাতি' নিয়ে একটি নিবন্ধন উইকিপিডিয়ায় আছে। তবে তা পূর্ণাঙ্গ নয়। দেখি এটাকে ভালো করা যায় কিভাবে। মো. মাহমুদুল আলম (আলাপ) ০০:৫০, ৯ জুন ২০২১ (ইউটিসি)

একটি চিত্র প্রসঙ্গে[সম্পাদনা]

সুধী, এই চিত্রটি কি আপনার তোলা? —শাকিল হোসেন আলাপ ১৯:১৪, ৮ জুন ২০২১ (ইউটিসি)

শিক্ষক বাতায়ন নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য শিক্ষক বাতায়ন নামক নিবন্ধটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। দ্রুত অপসারণের বিচারধারার নি৭ অনুচ্ছেদ অনুযায়ী এই ট্যাগ লাগানো হয়েছে। কারণ এই নিবন্ধের বিষয় একজন ব্যক্তি, প্রতিষ্ঠান (ব্যান্ড, ক্লাব, কোম্পানি, ইত্যাদি) অথবা ওয়েব সাইট সম্পর্কিত। কিন্তু নিবন্ধের কোথাও উল্লেখ করা হয়নি নির্দিষ্ট কি কারণে এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ বা উল্লেখযোগ্য, যে কারণে এটি বিশ্বকোষে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। দ্রুত অপসারণের বিচারধারা অনুযায়ী এই নিবন্ধটি যে কোনো সময় অপসারণ করা হতে পারে। অনুগ্রহ করে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা দেখুন

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। — SHEIKH (আলাপন) ১৬:১১, ৯ জুন ২০২১ (ইউটিসি)

শিক্ষক বাতায়ন বিষয়ে আবার লেখলাম, দেখবেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ২১:৫৮, ১৪ জুন ২০২১ (ইউটিসি)

এটা একটা ওয়েব সাইট, এর উপর কি নিবন্ধন লেখা যায়?--মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:২৭, ৯ জুন ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম, ভাই। ওই সব ওয়েবসাইট তৈরি করা যাবে। যাদের রেফারেন্স আছে। মানে আপনি যদি প্রথম আলো নিবন্ধ তৈরি করতে চান, তাইলে আপনাকে অনলাইন রেফারেন্স দিতে হবে, তবে প্রথম আলো থেকে দিলে হবেনা, প্রথম আলো বাদে রেফারেন্স দিতে হবে। শিক্ষক বাতায়ন সম্পর্কে পত্র-পত্রিকায় তেমন কিছু নাই। -- Prodipto Deloar (আলাপ) ২১:৪৩, ৯ জুন ২০২১ (ইউটিসি)
শিক্ষক বাতায়ন বিষয়ে আবার লেখলাম, দেখবে। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ২১:৫৭, ১৪ জুন ২০২১ (ইউটিসি)

রাখলে রাখেন মো. মাহমুদুল আলম (আলাপ) ১৭:৪৩, ৯ জুন ২০২১ (ইউটিসি)

ভাই সেটা ঠিক আছে। তবে এটা বাংলাদেশ সরকারের শিক্ষা বিষয়ক ওয়েব সাইট। এখনে হাজার হাজার শিক্ষক পাঠদান করে থাকে। আর অনলাইন বিষয় পত্রিকায় কমই আসে। মো. মাহমুদুল আলম (আলাপ) ২২:৪১, ৯ জুন ২০২১ (ইউটিসি)

শিক্ষক বাতায়ন কে যে অপসারণ করলো? মো. মাহমুদুল আলম (আলাপ) ২০:৩৫, ১০ জুন ২০২১ (ইউটিসি)

শিক্ষক বাতায়ন নিবন্ধের অপসারণ লগ দেখুন এখানে। — Meghmollar2017আলাপ • ০৪:৩৩, ১১ জুন ২০২১ (ইউটিসি)
শিক্ষক বাতায়ন বিষয়ে আবার লেখলাম, দেখবেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ২১:৫৭, ১৪ জুন ২০২১ (ইউটিসি)


@মো. মাহমুদুল আলম, ভাই। আপনার 'খেলাঘর' পাতায় নিবন্ধটা আবার শুরু করুন। আশা করি এবার রাখা যাবে। এই রেফারেন্সগুলোও যুক্ত করে দিয়েন।[১][২][৩][৪]--মহামতি মাসুম (আলাপ)

আচ্ছা মো. মাহমুদুল আলম (আলাপ) ২০:৫২, ১২ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ জানাই[সম্পাদনা]

তসলিমউদ্দীন আহমদ নতুন নিবন্ধে যারা সংশোধন দিয়েছেন, সবাইকে ধন্যবাদ জানাই। মো. মাহমুদুল আলম (আলাপ) ২১:০১, ১২ জুন ২০২১ (ইউটিসি)

আপনাকেও স্বাগত। আপনার জন্য একটা পরামর্শ: এখানে ক্লিক করেন, তারপর "আলোচনা সরঞ্জাম" ঘরে টিকচিহ্ন দেন ও সবশেষ নীল রঙের "সংরক্ষণ করুন" বোতামে ক্লিক করেন। তাহলে কোন আলাপে উত্তর দেওয়া আরও সহজ হয়ে যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩২, ১২ জুন ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ -- মো. মাহমুদুল আলম (আলাপ) ০১:৩৯, ১৩ জুন ২০২১ (ইউটিসি)
আপনি আপনার একদম শুরুর সম্পাদনাটি ফেরত আনলেন, তাহলে বাকিদের উক্ত নিবন্ধে সম্পাদনা করে লাভ কি হল? -- আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫১, ১৩ জুন ২০২১ (ইউটিসি)
এখানে দেখুন ৩ জন আপনার নিবন্ধে কতবার হাত লাগিয়েছে। দয়া করে এমন করে ফেরত আনবেন না। অন্যদের উপর আস্থা রাখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৪, ১৩ জুন ২০২১ (ইউটিসি)
ভাই পূর্বাস্থায় ফেরত-এ ক্লিক করলে যে আমার প্রথম লেখায় যাবে, সেটা আমি জানতাম না। পরে যখন দেখলাম ওলোটপালট হয়েছে, আমি আবার ফেরত আনতে পারি নাই। জানি না কিভাবে আবার ফেরত আনতে হয়। আর আমি জানি আমার এ লেখায় অনেকে অবদান রেখেছেন। আমার এ অজানা ভুলের জন্য দুঃখিত। এ ক্ষেত্রে আমাকে পদ্ধতি শিখায়ে দিবেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ০৫:৩৭, ১৩ জুন ২০২১ (ইউটিসি)
এক্ষেত্রে ইতিহাসে গিয়ে আপনার নিজের সম্পাদনা আবার পূর্বাবস্থায় ফেরত আনুন। তাহলে ভুল করে করা আপনার পুনর্বহাল বাতিল হয়ে যাবে। — Meghmollar2017আলাপ • ০৫:৪৯, ১৩ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ সবাইকে মো. মাহমুদুল আলম (আলাপ) ০৬:১১, ১৩ জুন ২০২১ (ইউটিসি)

আগে নিবন্ধ লেখার সময় নিচে সংরক্ষণ করুন, প্রাক প্রদর্শন, বাতিল,তথ্য সুত্র, বিষয় সূত্র, ইত্যাদি অপশন আসতো এখন আসে না। এটা আমার জন্য সহজ ছিল। কি করলে এটা আবার আসবে, কেউ বলেন। মো. মাহমুদুল আলম (আলাপ) ০০:৩৭, ১৪ জুন ২০২১ (ইউটিসি)

শিক্ষক বাতায়ন[সম্পাদনা]

এবার কি উইকিপিডিয়ায় স্থান পাবে? --মহামতি মাসুম (আলাপ)

-- মো. মাহমুদুল আলম (আলাপ) ২১:৪৬, ১৪ জুন ২০২১ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম, ভাই। জ্বী, থাকবে। --মহামতি মাসুম (আলাপ)

ধন্যবাদ মো. মাহমুদুল আলম (আলাপ) ০৫:২৪, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

উইকিউপাত্ত আইটেম আইডি[সম্পাদনা]

আমার নিম্ন নিবন্ধনগুলো উইকিউপাত্ত আইডি হয়নি। ফলে পাঠকগণ সার্চ দিলে সে নিবন্ধনগুলো আসে না। এগুলোর উইকিউপাত্ত আইডি কি হবে না এ রকম অবস্থায় থাকবে।

-- মো. মাহমুদুল আলম (আলাপ) ০৬:০৩, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান ভাই !! কোন পাতাকে উইকি উপাত্তে কীভাবে যোগ করতে হয়? বিষয়টা আমাকে শিখিয়ে দিলে ভালো হতো। -- Prodipto Deloar (আলাপ) ০৮:৪২, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ উইকিউপাত্ত আইডি প্রদানের জন্য। মো. মাহমুদুল আলম (আলাপ) ০৮:৩০, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
একটি ছাড়া বাকিগুলো  করা হয়েছেবাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড অনেক আগে তৈরি করা এবং উইকিউপাত্তের সাথে ইতোমধ্যে যুক্ত। @Prodipto Deloar: ভাই, কোনো পাতাকে অন্য উইকির সাথে আন্তঃউইকিসংযোগ দিলেই উইকিউপাত্তে যুক্ত হয়ে যাবে। এছাড়া, সংশ্লিষ্ট উইকিউপাত্ত পাতায় গিয়ে উইকিপিডিয়া লেখা শিরোনামে সম্পাদনায় ক্লিক করলে siteid নামে bnwiki এবং sitelink নামে বাংলা নিবন্ধের নাম যোগ করে প্রকাশ করুন। এছাড়াও, নতুন উইকিউপাত্ত আইটেম তৈরি করতে চাইল Special:NewItem ব্যবহার করতে পারেন। শুভকামনা। — Meghmollar2017আলাপ • ০৮:৫৫, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 বুঝেছি মেবি। এই লিঙ্কে গিয়ে নিউ আইটেম তৈরি করতে হবে? কিন্তু আইটেম তো তৈরি হলো। বাংলা একটা পেইজ ওখানে যুক্ত করবো কীভাবে? মনে করুন লক্ষ্মণদিয়ার গাছবাড়ি নিবন্ধটা ডাটায় যুক্ত করা দরকার। -- Prodipto Deloar (আলাপ) ০৯:০৫, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: নতুন পাতায় নিচের দিকে "সাইট লিংক" নামে শিরোনাম পাবেন। সেখানে "উইকিপিডিয়া" লেখার পাশে কলম আইকনে ক্লিক করলে নতুন আরেকটি উইন্ডো আসবে। তাতে "সাইট আইডি"-তে bnwiki এবং "সাইট লিংক"-এ নিবন্ধের নাম লিখে "সাইটসংযোগ নির্ধারণ করুন" চাপলেই কাজ শেষ। কম্পিউটার থেকেও প্রায় একইরকম। ভাষার কোড ও নিবন্ধের নাম লিখে সংরক্ষণ করলেই হয়ে যাবে। — Meghmollar2017আলাপ • ০৯:৫৪, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ মো. মাহমুদুল আলম (আলাপ) ১২:৪১, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

একটি তথ্য: উইকিউপাত্তের সাথে গুগলে নিবন্ধ আসা বা না আসার সম্পর্ক নেই। নিবন্ধ তৈরির সাথে সাথে নিবন্ধ গুগল অনুসন্ধানে দেখা যায় না। অন্তত ৪-৫ দিন লাগে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:০৭, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ও সালাম রইল। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:৫৬, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

মুলাটোল মদিনাতুল উলুম কামিল মাদরাসা[সম্পাদনা]

{{বাংলাদেশী মাদ্রাসা}} এ টেমপ্লেটে মাদরাসার নাম লেখা হয়েছে, মুলাটোল মদিনাতুল উলুম মাদরাসা। যা এখন মুলাটোল মদিনাতুল উলুম কামিল মাদরাসা। এটা সংশোধন করে দেন ।আমি পারি না্ কিভাবে করতে হয় শেখায়ে দেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৭:২১, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

এই প্রতিষ্ঠানের মাদ্রাসা বানান কি মাদরাসা হবে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৬, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
সালাম, ঠিক করে দিছি। তবে উইকি উপাত্ত আইডি দিতে পারছি না। শেখায়ে দেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৭:৫২, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই, মাদ্রাসা বানান অধিকাংশ জায়গায় মাদ্রাসা নামেই করা আছে উইকিতে। বিষয়শ্রেণীগুলো মাদ্রাসা বানানে করেছি, এবং আমি মাদ্রাসা বানানেই বেশী লিখেছি। আর যদি প্রতিষ্ঠানের কথা বলেন, ওদের আসলে কোন ঠিক-ঠিকানা নেই। এডমিট কার্ডে মাদ্রাসা লিখেছে তো, প্রশংসা পত্রে মাদরাসা, আবার মেইন গেটে মাদ্রাসা। এইরকম আরকি!! অধিকাংশ প্রতিষ্ঠানেই একই অবস্থা। -- Prodipto Deloar (আলাপ) ১৮:৩৮, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
একবারে ঠিক কথা। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:৪১, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
একটা বট কিছুদিন পর উইকিউপাত্তে নিয়ে আইডি যোগ করে দিবে। হাতদ্বারা করা দরকার নেই। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৪, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

মুলাটোল মদিনাতুল উলুম কামিল মাদরাসা > উইকিউপাত্ত আইডি করে দেন। আমি পাচ্ছি না। মো. মাহমুদুল আলম (আলাপ) ২৩:৪৭, ১৮ জুন ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ, উইকিউপাত্ত আইডি করে দেয়ার জন্য আল্লাহ আপনাকে দীর্ঘ জীবী করুন, আমিন। মো. মাহমুদুল আলম (আলাপ) ০৬:৪১, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

বড় রংপুর কারামতিয়া কামিল মাদরাসা[সম্পাদনা]

উইকিউপাত্ত আইটেম আইডি করে দেন। আমি পারি না। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:১০, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

ভাই, একটা বট কিছুদিন পর কাজটি করে দিবে। আর উইকিউপাত্তের আইডি থাকার সাথে, গুগলে নিবন্ধটি আসা বা না আসার সম্পর্ক নেই। আপনার চিন্তার কোনও কারণ নেই। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৯, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ[সম্পাদনা]

সুপ্রিয় মো. মাহমুদুল আলম,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

কিভাবে কি করতে হয় বলেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ০৮:৪৮, ২০ জুন ২০২১ (ইউটিসি)

"বিগ ব্যাং ও ধর্ম" নিয়ে নিবন্ধ তৈরী[সম্পাদনা]

"বিগ ব্যাং ও ধর্ম" নিয়ে নিবন্ধ তৈরী করতে চাই, করা যাবে কি মতামত চাই। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:০২, ২০ জুন ২০২১ (ইউটিসি)

মহাবিস্ফোরণ তত্ত্ব ও ধর্ম নামে তৈরি করতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩০, ২০ জুন ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ও সালাম রইল -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:৫২, ২০ জুন ২০২১ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম এবং আফতাবুজ্জামান: ... অথবা মহাবিস্ফোরণ তত্ত্বের ধর্মীয় বিশ্লেষণ নামে en:Religious interpretations of the Big Bang theory এই নিবন্ধটির অনুবাদ করতে পারেন। — Meghmollar2017আলাপ • ১৭:১৯, ২০ জুন ২০২১ (ইউটিসি)
দেখব ইনশা আল্লাহ -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৭:৩৯, ২০ জুন ২০২১ (ইউটিসি)

মৌভাষা ফাযিল (ডিগ্রী) মাদরাসা নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

মৌভাষা ফাযিল (ডিগ্রী) মাদরাসা নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/মৌভাষা ফাযিল (ডিগ্রী) মাদরাসা পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। দেলোয়ার () • ০৭:২৫, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

কোন কোন যায়গায় সমস্যা আছে বলে দিন ভাই। ঠিক করে দেব। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:২৮, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

রংপুর অঞ্চলের খেলা নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

রংপুর অঞ্চলের খেলা নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/রংপুর অঞ্চলের খেলা পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। — Meghmollar2017আলাপ • ০৯:৩৫, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

রংপুর জেলা বাতায়নে যেহেতু স্থান পেয়েছে। তাই উইকিতে থাকতে পারে। কেননা এটা এখন ইতিহাস নির্ভর হয়ে পড়েছে। এখনকার ছেলেমেয়েরা আর বেশি খেলে না। ৫০ বছর পর মানুষ এগুলো শুধু ইতিহাসে পড়বে। উইকিতে দেখবে। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:২৭, ২৫ জুন ২০২১ (ইউটিসি)
রংপুর জেলা বাতায়নে যেহেতু স্থান পেয়েছে। তাই উইকিতে থাকতে পারে। কেননা এটা এখন ইতিহাস নির্ভর হয়ে পড়েছে। এখনকার ছেলেমেয়েরা আর বেশি খেলে না। ৫০ বছর পর মানুষ এগুলো শুধু ইতিহাসে পড়বে। উইকিতে দেখবে। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:২৮, ২৫ জুন ২০২১ (ইউটিসি)
কোন কোন যায়গায় সমস্যা আছে বলে দেন ঠিক করে দেব ভাই। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:২৯, ২৫ জুন ২০২১ (ইউটিসি)

জুন 2021[সম্পাদনা]

উইকিপিডিয়ায় স্বাগতম। হয়তো এটি আপনার ইচ্ছাকৃত নয়, কিন্তু আপনার সাম্প্রতিক সম্পাদনার মাধ্যমে মৌভাষা ফাযিল মাদরাসা থেকে একটি অপসারণ ট্যাগ মুছে গিয়েছে। অপসারণ ট্যাগ সরিয়ে ফেলার সময় নিশ্চিত হয়ে নিন, যে বিষয়ে ট্যাগটি লাগান‌ হয়েছে আপনি সেটির সমাধান দিয়েছেন এবং সম্পাদনা সারাংশে সেটি উল্লেখ করুন। আপবার সম্পাদনাটি আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে। উইকিপিডিয়া সম্পাদনা সম্পর্কে বিস্তারিত জানার জন্য দেখুন আপনার আলাপ পাতার স্বাগতম বার্তা এছাড়া পরীক্ষা নিরিক্ষার জন্য ব্যবহার করুন খেলাঘর। ধন্যবাদ।

মাহমুদুল ভাই নিবন্ধের অপসারণ বিতর্ক চলছে, এরমধ্যে আপনি নিবন্ধ থেকে অপসারণ প্রস্তাবনা মুছে দিয়েছেন। ভুলেই কখনো এই কাজ করবেন না। এটা মারাত্মক অপরাধ, নিবন্ধ বিতর্কে টিকে গেলে অবশ্যই উইকিপিডিয়ায় স্থান পাবে। Prodipto Deloar (আলাপ) ১৭:০৫, ২৬ জুন ২০২১ (ইউটিসি)

একুশে পদক বিজয়ী, ২০০৬ সালে সাহিত্যে পুরুস্কার কে পান?[সম্পাদনা]

একুশে পদক বিজয়ী, ২০০৬ সালে সাহিত্যে পুরুস্কার পান মরহুম অধ্যাপক নুরুল ইসলাম। উইকিপিডিয়ার লিংক: https://bn.wikipedia.org/wiki/%E0%A6%8F%E0%A6%95%E0%A7%81%E0%A6%B6%E0%A7%87_%E0%A6%AA%E0%A6%A6%E0%A6%95_%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%80%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0_%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE_(%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A6%E0%A7%A6%E2%80%93%E0%A7%A6%E0%A7%AF) এ যে মোঃ নূরুল ইসলাম এর নাম আছে তিনি ছিলেন বাংলাদেশের একজন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের তৃতীয় গভর্নর। তার ঠিকানা ইউনিয়নঃ বিদ্যানন্দপুর, উপজেলাঃ মেহেন্দিগঞ্জ, জেলাঃ বরিশাল। তিনি একজন অর্থনীতিবিদ। আর ২০০৬ সালে সাহিত্যে একুশে পদক পায় মরহুম অধ্যাপক মো। নূরুল ইসলাম (মরণোত্তর)। তার বাড়ি রংপুরের মিঠাপুকুরে। এ ভুলটা কিভাবে সংশোধন করা যায়। আমি রংপুরের এ সাহিত্যিকের বিষয়ে একটা নিবন্ধন লেখতে চাই। মতামত জানাবেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১১:০৪, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম, হ্যা, কিছু খোজাখুজি করে মনে হচ্ছে আলাদা ব্যক্তিই। আপনি মোঃ নুরুল ইসলাম (সাহিত্যিক) এই নামে নিবন্ধ তৈরি করতে পারেন। তবে এর আগে এই মোঃ নুরুল ইসলাম (সাহিত্যিক) সম্পর্কে তথ্যসূত্র দিন, আরো যাচাই করে নেই। -- Prodipto Deloar (আলাপ) ১১:৫৫, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
এটা না হয় নিবন্ধ পড়ে জেনে নিও ভাই। অনেক তথ্য আছে। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১২:০৮, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম তথ্য নয়। আগে রেফারেন্স লাগবে। অনলাইন রেফারেন্স দিন, কারণ এখনো ব্যক্তি একই না আলাদা সেটা সন্দিহান অবস্থায় রয়েছে। আগে রেফারেন্স দিন, বিষয়টা সিউর হয়ে আগাতে হবে। কারণ এর আগেও নাম ও ব্যক্তি নিয়ে বিভ্রান্তি হয়েছিলো। তাই সিউর হয়ে আগানো উচিত। -- Prodipto Deloar (আলাপ) ১২:২০, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
নিচের লিংকে দেথ-http://www.rangpur.gov.bd/site/page/64a1d80e-18fd-11e7-9461-286ed488c766/%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%96%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A4%20%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AC, রঙ্গপুরের বরেণ্য ব্যক্তি -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৪:০৫, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম ঠিক আছে। তাইলে আপনি মোঃ নুরুল ইসলাম (সাহিত্যিক) এই নামে নিবন্ধ শুরু করতে পারেন। এবং নিবন্ধের শুরুতে এই ট্যাগটা ব্যবহার করবেন। -- Prodipto Deloar (আলাপ) ১৪:১৮, ২৮ জুন ২০২১ (ইউটিসি)
নুরুল ইসলাম (দ্ব্যর্থতা নিরসন) দেখুন। এটা পাই না ভাই করে দেন -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:১১, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী:রংপুর জেলার বরেণ্য ব্যক্তি[সম্পাদনা]

অপসারণ করে দেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:১৫, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Editors Barnstar Hires.png সম্পাদকের পদক
রংপুর অঞ্চলের বিভিন্ন কিছু তুলে ধরায় আপনাকে এই উইকিপদক দেওয়া হল। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৪, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

আপনাকে আন্তরিক ধন্যবাদ ও সালাম জানাচ্ছি। মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:২২, ২৮ জুন ২০২১ (ইউটিসি)

কৈলাশ রঞ্জন উচ্চ বিদ্যালয় নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

কৈলাশ রঞ্জন উচ্চ বিদ্যালয় নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কৈলাশ রঞ্জন উচ্চ বিদ্যালয় পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। – তারুণ্য আলাপ • ২৩:৪৭, ২৯ জুন ২০২১ (ইউটিসি)

আলাওল সাহিত্য পুরস্কার কি মঞ্জু সরকার পেয়েছিলেন?[সম্পাদনা]

মঞ্জু সরকার তিনি নাকি আলাওল সাহিত্য পুরস্কার পেয়েছিলেন। কিন্তু ১৯৭৫-২০১৯ পর্যন্ত আলাওল সাহিত্য পুরস্কার লিস্টে তার নাম নেই। এটা কি পেপার দেখে লেখা হয়েছে নাকি অন্যকিছু আছে? -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:৪৬, ৩০ জুন ২০২১ (ইউটিসি)

এ সমস্ত বিষয়ের আলোচনা আপনার আলাপ পাতায় না দিয়ে নিবন্ধের আলাপ পাতায় করলে অধিক ফলপ্রসূ হবে। — Meghmollar2017আলাপ • ০৩:৪৭, ১ জুলাই ২০২১ (ইউটিসি)
ঠিক আছে ভাই। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৭:১৭, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২[সম্পাদনা]

সুপ্রিয় মো. মাহমুদুল আলম,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

আমি কিছু জানি না ভাই। আমাকে শেখায়ে দিন কিভাবে কি করতে হয়। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:০০, ১ জুলাই ২০২১ (ইউটিসি)
আপাতত আপনাকে কিছু করতে হবে না ভাই। আপনার অ্যাকাউন্টটি নির্বাচনে ভোট দেওয়ার জন্য উপযুক্ত। ভোটদানের সময় হলে আমি আবার কি করতে হবে এই ব্যাপারে বার্তা পাঠাবো —শাকিল হোসেন আলাপ ১৮:০৬, ১ জুলাই ২০২১ (ইউটিসি)
তাহলে ভালো হয় ভাই। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:১৮, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

রফিকুর রশীদ নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য রফিকুর রশীদ নামক পাতাটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। দ্রুত অপসারণের জন্য বিচারধারার স৪ অনুচ্ছেদ অনুযায়ী এই ট্যাগ লাগানো হয়েছে, কারণ পূর্বে এটি নিবন্ধ অপসারণের প্রস্তাবনার মাধ্যমে আলোচনা করে অপসারণ করা হয়েছিল, যা কিনা আপনি পুনরায় তৈরি করেছেন। অপসারিত হবার পূর্বের একই লেখা দিয়ে ও পূর্বে যে কারণে পাতাটি অপসারণ করা হয়েছিল তা সমাধান না করার কারণে, এই নিবন্ধটি যে কোনো সময় অপসারণ করা হতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০৩:০৭, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

ভাই এখন পাতাটি দেখেন তো রেফারেন্স ঠিক আছে কি না? মো. মাহমুদুল আলম (আলাপ) ২০:৩১, ২ জুলাই ২০২১ (ইউটিসি)
রেফারেন্স বলতে প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর এগুলোকে বুঝায়। মাথাভাঙা নিউজ, হাড়ভাঙা নিউজ, নোয়াখালী নিউজ, মেহেরপুর নিউজ এগুলোকে বুঝায় না। আশা করি, বুঝতে পেরেছেন। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২১:০১, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

আলাপ:হযরত মুহাম্মদ (সঃ)[সম্পাদনা]

এসব অপ্রয়োজনীয় পাতা কেন তৈরী করছেন? -- — য়াহিয়া (আলাপঅবদান) - ১০:৫০, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

অজানাতে হয়েছে -- মো. মাহমুদুল আলম (আলাপ) ২০:০১, ২ জুলাই ২০২১ (ইউটিসি)

এম এ বাশার নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

এম এ বাশার নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/এম এ বাশার পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। — Meghmollar2017আলাপ • ০৯:৪১, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)

পরামর্শ[সম্পাদনা]

আপনি নিশ্চয়ই দেখছেন আপনার সৃষ্ট নিবন্ধে প্রায় অপসারণের প্রস্তাবনা আসে। আমি আপনাকে আরও যাচাই-বাচাই করে নিবন্ধ লিখার পরামর্শ দিব। একই সাথে লিখার আগে দেখে নিবেন প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, ইত্তেফাক ইত্যাদির মত জাতীয় পত্রিকার তথ্যসূত্র আছে কিনা। উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা#উল্লেখযোগ্যতার সাধারণ সূচক ভালো করে পড়ার অনুরোধ করছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৯, ৪ জুলাই ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ, এখন আমার অপসারণের প্রস্তাবনাকৃত নিবন্ধগুলো দেখেন উক্ত রেফারেন্সগুলো পাবেন। সালাম রইল। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:৩৪, ৫ জুলাই ২০২১ (ইউটিসি)

চিত্র:রফিকুর রশীদ.jpg নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য চিত্র:রফিকুর রশীদ.jpg নামক পাতাটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। এটি দ্রুত অপসারণ প্রস্তাবনার স১২ অনুচ্ছেদ অনুযায়ী করা হয়েছে, কারণ পাতাটি উইকিপিডিয়ার কপিরাইট নীতিমালা লঙ্ঘন করেছে। এই পাতাটি সম্ভবত https://www.alorpathshala.org/author/20/%E0%A6%B0%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%95%E0%A7%81%E0%A6%B0%20%E0%A6%B0%E0%A6%B6%E0%A7%80%E0%A6%A6 থেকে সরাসরি অনুলিপিকৃত। আইনগত কারণে, আমরা কপিরাইটকৃত কোন লেখা, ছবি অন্য কোন ওয়েবসাইট বা ছাপাকৃত সংস্করণ থেকে গ্রহণ করতে পারি না। এ জন্য, যদি না দ্রুত সংশোধন করা হয়; তবে চিত্র:রফিকুর রশীদ.jpg নিবন্ধ/চিত্রটি সম্ভবত অপসারণ করা হবে। আপনি বহিঃস্ত কোন ওয়েবসাইটকে তথ্যের উৎস হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু সংশ্লিষ্ট লেখা হতে হবে আপনার নিজের ভাষায়; কোনভাবেই উৎস ওয়েবসাইটের লেখার কোন অংশ সরাসরি কপি করা যাবে না। উইকিপিডিয়া কপিরাইট লঙ্ঘনকে মারাত্বকভাবে গ্রহণ করে ও বারংবার কপিরাইট লঙ্ঘনকারীদের সম্পাদনা থেকে বাধাদান করা হয়

যদি বহিঃস্ত ওয়েবসাইট বা ছবিটি আপনার নিজের মালিকানায় থেকে থাকে ও আপনি অন্যদেরও এটি ব্যবহারের সুযোগ দিতে চান, তাহলে সংশ্লিষ্ট ওয়েবসাইটের অফিসিয়াল ই-মেইল ঠিকানা থেকে আমাদের info-bn@wikimedia.org ঠিকানায় সমস্যা জানিয়ে ইমেইল করুন। আপনি যদি ওয়েবসাইট বা ছবিটির মালিক না হন কিন্তু আপনি কপিরাইট স্বত্তাধীকারীর অনুমতি পেয়ে থাকেন তাহলে প্রক্রিয়ার জন্য এখানে দেখুন। আরও জানার জন্য উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী দেখুন, অথবা আপনার প্রশ্ন এখানে জিজ্ঞেস করুন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। —শাকিল হোসেন আলাপ ১৯:০৬, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

ভাই, নিজের তোলা না হলে কোন জীবিত ব্যক্তির চিত্র উইকিপিডিয়ায় আপলোড করবেন না। এগুলো আপলোড করলে কপিরাইট নীতিমালা ভঙ্গ করা হয়, এখানে বিস্তারিত দেখুন ব্যবহারকারী:আফতাবুজ্জামান/চিত্রের কপিরাইট —শাকিল হোসেন আলাপ ১৯:০৯, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ভাই, আজকে আমার প্রথম ছবি আপলোড। ছবি বিভাবে আপলোড করতে হয়, তা এতদিন জানি নাই। একটি ছবি দিতে হয়, তাই দিলাম। কি ছবি দিলে কি হবে আমি জানি না। তবে আপলোড করতে পেরে ভালোই লাগছে। এ ব্যাপারে প্রয়োজনীয় নীতিমালা জেনে নিব। আর রফিকুর রশীদ নিয়ে নিবন্ধ টি আমি সৃষ্টি করি। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:১৩, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

পাখি মসজিদ, রংপুর.png[সম্পাদনা]

ভাই, ছবিটি মুছে দেয়ার পর পুনরায় আপলোড করেছেন। দয়া করে এমনটি করবেন না। ছবিটি মুক্ত লাইসেন্সে নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৫, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)

এই ছবিটি আমি নিজে তুলেছি। এটা মোঘল আমলের মসজিদ। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:২২, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)
ভাই ইন্টারনেট থেকে ছবি নিয়ে উইকিতে আপলোড করবেন নাচিত্র:কলি আমিন মসজিদ, রংপুর.jpg ছবিটি আমি দৈনিক ইত্তেফাকে পূর্বে প্রকাশিত দেখতে পাচ্ছি। এরপর চিত্র:হেলানো মসজিদ, রংপুর.png-ও আপনার তোলা না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৫, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)
চিত্র:হেলানো মসজিদ, রংপুর.png, আমার নিজের তোলা। চিত্র:কলি আমিন মসজিদ, রংপুর.jpg এর ছবি আমার নিজের তোলা এবং দুটো ছবি আমার গংগাচড়া ইতিহাস গ্রন্থে দিয়েছি। আর চিত্র:কলি আমিন মসজিদ, রংপুর.jpg নেট থেকে দিয়েছি। এবার আমার নিজের তোলা ছবি দেব। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:২১, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)
চিত্র:কলি আমিন মসজিদ, রংপুর.pngও চিত্র:জোর মন্দির, রংপুর.png-তে কোনও লাইসেন্স যোগ করেন নি। এই রকম করে এখন করে দিন। লাইসেন্স যোগ করা অবশ্যক। আপলোড করার সময় নিশ্চয়ই লাল কালিতে থাকা "দয়া করে নিচে ক্লিক করে লাইসেন্স নির্বাচন করুন। লাইসেন্স ছাড়া কোন ছবি আপলোড করা হলে তা কোন বিজ্ঞপ্তি দেয়া ছাড়াই অপসারণ করা হবে" লেখাটি লক্ষ্য করেছেন। আপলোডের সময় লাইসেন্স নির্বাচন করতে ভুলবেন না। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৪০, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ভাই, আমি অনেক কিছু জানি না। সেজন্য ভুল হয়। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ২০:১৪, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)
এম এ বাশার (আইনজীবী) পাতাটি কে যে অপসারণ করল ভাই জানি না। পাতাটা রাখা যায় বুঝি। একটু দেখবেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ০১:৫০, ১৩ জুলাই ২০২১ (ইউটিসি)

[Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities[সম্পাদনা]

Hello,

As you may already know, the 2021 Wikimedia Foundation Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term. After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election.

An event for community members to know and interact with the candidates is being organized. During the event, the candidates will briefly introduce themselves and then answer questions from community members. The event details are as follows:

  • Bangladesh: 4:30 pm to 7:00 pm
  • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
  • Nepal: 4:15 pm to 6:45 pm
  • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm
  • Live interpretation is being provided in Bangla and Hindi.
  • Please register using this form

For more details, please visit the event page at Wikimedia Foundation elections/2021/Meetings/South Asia + ESEAP.

Hope that you are able to join us, KCVelaga (WMF), ০৬:৩৩, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)