আলাপ:বাংলাদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Featured article বাংলাদেশ একটি নির্বাচিত নিবন্ধ; অর্থাৎ, এটি (অথবা এর প্রাক্তন সংস্করণটি) উইকিপিডিয়ানদের সৃষ্ট অন্যতম শ্রেষ্ঠ একটি নিবন্ধরূপে চিহ্নিত। তারপরও আপনি যদি মনে করেন যে, নিবন্ধটির আরো উন্নতি বা হালনাগাদ করা সম্ভব, অনুগ্রহপূর্বক তা হালনাগাদ করুন
Updated DYK query.svg এই নিবন্ধ থেকে একটি তথ্য উইকিপিডিয়ার প্রধান পাতার আপনি জানেন কি? কলামে সেপ্টেম্বর ২৫, ২০০৭ তারিখে প্রদর্শিত হয়েছে।
সেপ্টেম্বর ১২, ২০০৬ প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ উত্তীর্ণ

পাতায় অতিরিক্ত চিত্র সংযোগ প্রসঙ্গে[সম্পাদনা]

এই নিবন্ধটিতে অতিরিক্ত চিত্র প্রদর্শিত হয়েছে যা একটি নির্বাচিত নিবন্ধের (বা কোনো মানসম্পন্ন নিবন্ধ) সাথে অসামঞ্জস্যপূর্ণ। ‘বাংলাদেশ’ ধরনের নিবন্ধে তো এটি আরও কদর্য কারণ একটি দেশের নিবন্ধে প্রায় প্রতিটি অনুচ্ছেদ একটি স্বতন্ত্র নিবন্ধের সারসংক্ষেপ (যেমন: অর্থনীতি – বাংলাদেশের অর্থনীতি, সংস্কৃতি – বাংলাদেশের সংস্কৃতি, ইত্যাদি)। তাই প্রতিটি অনুচ্ছেদের জন্য খুব বিস্তারিত ধারণার জন্য দুই-তিনটি চিত্রের একদম-ই প্রয়োজন নেই (তা যতো সুন্দর-ই হোক না কেনো), কারণ সে বিষয়ে বিস্তারিত জানাতে স্বতন্ত্র নিবন্ধ-ই রয়েছে। আমার মতে এই নিবন্ধের পূর্ণাঙ্গ পর্যালোচনা ও নিরীক্ষা প্রয়োজন এবং কোনো অনুচ্ছেদের ক্ষেত্রে মূলত একটি ও ক্ষেত্র বিশেষে সর্বোচ্চ দুইটি চিত্রের মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত। উল্লেখ্য, এই নিবন্ধটি একটি নির্বাচিত নিবন্ধ তাই এই বিষয়টি আরও দ্রুত নজর দেওয়া প্রয়োজন, কারণ অতিরিক্ত চিত্রের ব্যবহার স্পষ্টত-ই নির্বাচিত নিবন্ধের নীতিলামার বিরোধী। @Barind: আপনি সম্প্রতি এই নিবন্ধে বেশ কিছু চিত্র যোগ করায় এই আলোচনায় আপনার দৃষ্টি আকর্ষণ করছি। এছাড়াও অভিজ্ঞ ও আগ্রহী সকল সম্পাদকের দৃষ্টিও আকর্ষণ করছি। ধন্যবাদ। — তানভির • ২১:৩৭, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

শুধু সুন্দর্য দেখে নয় বরং প্রাসঙ্গিক বলেই চিত্র সংযোজন করা হয়েছে ! কোন ছবিটা অপ্রাসঙ্গিক আর অতিরিক্ত বলে মনে হচ্ছে জানাবেন আর পুরোনো কিছু ছবি আমি সড়িয়ে দিবো !—Barind (আলাপ) ২১:৪৪, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@Barind: আমি বলছি না চিত্র অপ্রাসঙ্গিক, আমি বলছি প্রাসঙ্গিক চিত্র প্রাসঙ্গিক নিবন্ধে যোগ করে (বিষয়বস্তুর পরিমাণের সাথে সামঞ্জস্য রেখে), এই মূল বাংলাদেশ নিবন্ধে প্রতিটি অনুচ্ছেদের জন্য একটি থেকে সর্বোচ্চ দুইটি চিত্র যোগ করার কথা বলেছি। মূল ইতিহাস অনুচ্ছেদে আটটি চিত্র রয়েছে (বড় বড় ক্যাপশনসহ), যেখানে উপ অনুচ্ছেদে-ই রয়েছে ৭টি। আত্মসমর্পণের চিত্রটি ফেয়ার ইউজের আওতায় যা আসলে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধের জন্য অপরিহার্য, বাংলাদেশ নিবন্ধের জন্য নয়। উন্মুক্ত নয় এমন চিত্র ব্যবহারের নীতিমালাই হচ্ছে যদি একেবারে অপরিহার্য হয় তবেই ব্যবহার করা যায়। এই অনুচ্ছেদে থাকতে পারে বড়ো জোর দুইটি চিত্র। অর্থনীতি অনুচ্ছেদে ঢাকা ও চট্টগ্রামের চিত্র ছাড়া বাকি সবগুলোই অপ্রাসঙ্গিক। তার বাংলাদেশের অর্থনীতি নিবন্ধে থাকতে পারে, কিন্তু বাংলাদেশ নিবন্ধকে তারা ক্রাউডেড করছে। চিত্রের অতিরিক্ত ব্যবহারের মাধ্যমে (তা যতো প্রাসঙ্গিক-ই হোক না কেনো) একটি নিবন্ধকে কদর্য করা কোনো নির্বাচিত নিবন্ধের বৈশিষ্ট্য না। আমার মূলভাষ্য হচ্ছে, প্রাসঙ্গিক চিত্র অনেক থাকতে পারে, কিন্তু সেটিকে এ নিবন্ধেই থাকতে হবে এমন নয়, আমাদের অবশ্যই ফিল্টারিং করে চিত্র ১-২টিতে সীমাবদ্ধ রাখতে হবে। অনুচ্ছেদ খুব বড়ো হলে সর্বোচ্চ তিনটি। প্রতিটি উপ অনুচ্ছেদ ব্যাখ্যা করতেই চিত্র প্রয়োজন হয় না। — তানভির • ২২:২২, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
আমি এই নিবন্ধের কাজ করার আগে ৩২ টি ছবি ছিল আর সেগুলো কতটা প্রাসঙ্গিক ছিল তও আমরা জানা আছে। এখন মাত্র ৩১টি আছে। ইতিহাস বিভাগে মূর্তির ছবিসহ যা ছিলো তা দেখে নিবেন ! আর প্রতি সেক্শনে সর্বোচ্চ ২ টি ছবি রাখার নিয়ম কে তৈরী করেছে জানাবেন ! ইংরিজে উইকিতেও শুনি নি !! আর তৈরী পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতির মেরুদন্ড সেটা বাংলাদেশ ছাড়াই সারা বিশ্ব জানে।—Barind (আলাপ) ২২:৩২, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@Barind: আমার ধারণা আমার মন্তব্য আপনি ব্যক্তিগতভাবে নিচ্ছেন, আমি তো বলিনি সর্বোচ্চ ২টি চিত্র রাখার নিয়ম রয়েছে; আমি এটিও বলিনি সব চিত্র আপনি যোগ করেছেন। আমি আমার মতামত দিয়েছি যে এই নিবন্ধে চিত্রের অতিরিক্ত ব্যবহার হয়েছে যা নির্বাচিত নিবন্ধ হিসেবে এটিকে দৃষ্টিকটু করেছে। সম্পাদকরা আলোচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন, আর এ সম্পাদকদের একটি অংশ আপনিও। আমি তাই আমার মতামত ব্যক্তিগতভাবে না নিয়ে গঠনমূলকভাবে নিয়ে আলোচনা করার অনুরোধ করছি। আর আমাদের পাশাপাশি অন্যদেরও মতামত রাখার অনুরোধ করছি। আমাদের কাছে অনেক কিছুই প্রাসঙ্গিক লাগতে পারে, কিন্তু সেগুলো যোগ করতে গিয়ে অতিরিক্ত ব্যবহারের ফলে কদর্য করা অনুচিত। সব দিকে একটি ভারসাম্য রাখা প্রয়োজন। — তানভির • ২২:৪৭, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@Wikitanvir:যখন প্রসঙ্গ বাংলাদেশ তখন সবকিছুই আমার কাছে ব্যক্তিগত। তাই দেশ থেকে হাজার মাইল দূরে, গুগল ট্রান্সলেটের দিয়ে বাংলা লিখে এই পেজ এ কাজ করেছি। রাষ্ট্র ও জাতীয় ভাষা বাংলা তারপরও ইংরেজি নিবন্ধটি থেকেও বাংলা নিবন্ধটি উন্নত মনে হয়নি ! যাই হউক আলোচনার জন্যই প্রশ্ন, ব্যক্তিগত কোনো রাগ বিরাগ থেকে নয়। আমার যতটুকু করার করলাম। ভালো থাকবেন !—Barind (আলাপ) ২২:৫৮, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@Barind: সফটওয়্যার ছাড়াই বাংলা লিখতে সাহায্য:বাংলা টাইপ করা দেখুন। এখন পূর্বে যে কয়টি ছিল তার অনেকগুলি সরিয়ে ফেলা হয়েছে দেখছি। আমার মতে কিছু ক্ষেত্রে পাশাপাটি দুটি চিত্র না দিয়ে একটির নিচে একটি করে দিলে ভালো দেখায় (অবশ্য তা অনুচ্ছেদের আকারের উপর নির্ভর করে)। আমরা বাঙালিরা যদি বাংলা উইকিতে না করি তবে কে করবে বলুন, অন্য উইকি থেকে কোন বিদেশী এসে করবে না। তাই বাংলা উইকিকে সাহায্যের জন্য ধন্যবাদ। আশা করি অন্য নিবন্ধেও সাহায্য করবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:০৬, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ভালো নিবন্ধ পর্যালোচনা[সম্পাদনা]

আমি {{নিবন্ধ ইতিহাস}} ব্যবস্থাপনার সময় লক্ষ্য করলাম এতে ভালো নিবন্ধ পর্যালোচনার কোনো উল্লেখ নেই। আলাপ পাতায় গিয়েও দেখলাম তার কোনো উল্লেখ নেই। এটি আসলেই ভালো নিবন্ধ হিসেবে কখনো পর্যালোচিত হয় নি? হলে অনুগ্রহপূর্বক পর্যালোচনা পাতার সংযোগ প্রদান করুন। ধন্যবাদ --নকীব সরকার বলুন... ০৯:৫০, ৩০ মে ২০২০ (ইউটিসি)

ঘুরি সাম্রাজ্য[সম্পাদনা]

ঘুরি সাম্রাজ্য ছিল প্রথম মুসলিম সাম্রাজ্য যা বাংলা জয় করেছিল।[৯] The Ghurid Empire extended in the east till Bengal. Could someone add this piece in the article?In addition, the history section does not mention about the Bengal Sultanate and Mughal Bengal at all. Please expand it. If i do it, I am sure you guys will just revert it. Thanks--Plaitmuffs (আলাপ) ১৫:৫৩, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Plaitmuffs: আপনি কি বাঙালি? বাঙালি হলে অনুগ্রহ করে বাংলায় আপনার অনুরোধ, কথাগুলি লিখে জানান। (সাহায্য:বাংলা টাইপ করা দেখতে পারেন) আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৫, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
I did. We can add the term ghurid ie. ঘুরি বখতিয়ার খলজীর গৌড় জয়ের পরে ও দিল্লি সালতানাত.....--Plaitmuffs (আলাপ) ১৫:৪৪, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Human history's first industrial revolution was going to occur in Bengal, but England became the one after the Bengal conquest.[সম্পাদনা]

The proto-industrialised Mughal Bengal showed signs of the first Industrial revolution,[১][২].

তথ্যসূত্র

  1. Indrajit Ray (২০১১)। Bengal Industries and the British Industrial Revolution (1757-1857)। Routledge। পৃষ্ঠা 57, 90, 174। আইএসবিএন 978-1-136-82552-1 
  2. Shombit Sengupta, Bengals plunder gifted the British Industrial Revolution, The Financial Express, 8 February 2010

Should this significant informantion be added in Bangla?--Plaitmuffs (আলাপ) ১২:১৪, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Plaitmuffs অনুগ্রহ করে বিস্তারিত বলুন। হ্যাঁ, বাংলায় লিখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৯, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বেঙ্গালি নেটিভ না, দয়া করে এটি অনুবাদ করুন, আমি যদি সবকিছু করি, বাকিরা কি করবে? বাংলা ছিল protoindustrialised। england বিশ্বের প্রথম শিল্পায়িত জাতি হয়ে ওঠে বেঙ্গল এর হস্তক্ষেপ পরে see the lede. আপনি এই সংক্ষেপে উল্লেখ করতে পারেন?--Plaitmuffs (আলাপ) ১৫:৫২, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)