শামস আল-দীন আল-সমরকান্দি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল-সমরকান্দি
شمس الدين سمرقندی
জন্মআনু. ১২৫০
মৃত্যুআনু. ১৩১০
উচ্চশিক্ষায়তনিক কর্ম
যুগইসলামী স্বর্ণযুগ
প্রধান আগ্রহগণিত, জ্যোতির্বিজ্ঞান

শামস আল-দীন মুহাম্মদ ইবনে আশরাফ আল-হুসাইনি আল-সমরকান্দি (ফার্সি: شمس الدین سمرقندی; আনুমানিক ১২৫০ - আনুমানিক ১৩১০) ছিলেন একজন ১৩ শতকের পারসিক জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ। তিনি বর্তমান উজবেকিস্তানের সমরকন্দ থেকে এসেছিলেন।

জীবন[সম্পাদনা]

আল-সমরকন্দি সম্পর্কে খুব কমই জানা যায়। তিনি ১৩শ এবং ১৪শ শতাব্দীতে তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ রচনাবলী রচনা করেন। তিনি ধর্মতত্ত্ব, যুক্তিবিজ্ঞান, দর্শন, গণিত এবং জ্যোতির্বিজ্ঞান বিষয়ে রচনা করেন। এছাড়াও তিনি অন্যান্য জ্যোতির্বিজ্ঞানীদের রচনা সম্পর্কেও তথ্য প্রদান করে। তাঁর গ্রন্থ, রিসালা ফি আদব আল-বাহথ, যেখানে প্রাচীন গ্রীকদের ব্যবহৃত দ্বন্দ্ববাদ যুক্তি নিয়ে আলোচনা করা হয়েছে। তিনি জ্যোতির্বিজ্ঞানের সারসংক্ষেপ রচনা করেন এবং ১২৭৬-১২৭৭ সালের জন্য একটি নক্ষত্র তালিকা প্রস্তুত করেন।

আল-সমরকন্দি ইউক্লিডের ৩৫টি প্রস্তাবনাসমূহ নিয়ে আলোচনা করে এমন একটি ২০ পৃষ্ঠা রচনা করেন। এই রচনাটি প্রস্তুত করতে তিনি হাসান ইবনুল হায়সাম, ওমর খৈয়াম, আল-আব্বাস ইবন সাঈদ আল-জওহরী, নাসির আল-দীন আল-তুসি এবং আসিরুদ্দিন আল-আবহারি মতো অন্যান্য মুসলিম গণিতবিদদের রচনা নিয়ে গবেষণা ও আলোচনা করেন।[১][২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. O'Connor ও Robertson 1999
  2. Dilgan 1970, পৃ. 91।
  3. Fazlıoğlu 2007, পৃ. 1008।

উৎস[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]