ইবনে আবেদিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইবনে আবেদিন
ابن عابدين
ব্যক্তিগত তথ্য
জন্ম১৭৮৪
মৃত্যু১৮৩৬ (বয়স ৫১–৫২)
ধর্মইসলাম
জাতীয়তা উসমানীয় সাম্রাজ্য
আখ্যাসুন্নী
ব্যবহারশাস্ত্রহানাফি
ধর্মীয় মতবিশ্বাসমাতুরিদি[১]
প্রধান আগ্রহফিকহ (ইসলামি আইনশাস্ত্র), উসুল আল-ফিকহ , ইসলামী উত্তরাধিকার আইনশাস্ত্র, তাফসির, অলঙ্কারশাস্ত্র
উল্লেখযোগ্য কাজরাদ্দুল মুহতার আলাদ দুররিল মুখতার ( আরবি:- رد المحتار على الدر المختار )
মুসলিম নেতা

ইবনে আবেদিন (আরবি: ابن عابدين), পুরো নাম মুহাম্মাদ আমিন বিন ওমর বিন আবদিল আজিজ আবিদিন আল-দামিশকি (আরবি : محمد أمين بن عمر بن عبد العزيز عابدين الدمشقي - ইংরেজি :Muhammad Amin bin Omar bin Abdul Aziz Abidin Al-Demsaky); তিনি ইবনে আবেদিন শামি নামে সুপরিচিত। তিনি ছিলেন একজন বিশিষ্ট ইসলামী পণ্ডিত। যারা ওসমানি যুগে সিরিয়ার দামেস্ক শহরে বাস করতেন তাদের মধ্যে তিনি একজন অন্যতম ইসলামি আইনবিদ। তিনি ছিলেন হানাফি মাজহাব এর সুন্নী পণ্ডিত। তিনি আমিন আল-ফতোয়া উপাধিধারী একজন রাষ্ট্রীয় কর্মকর্তা ছিলেন। এর অর্থ হল তিনি হলেন সেই মুফতি যার কাছে দামেস্কে আইনি প্রশ্ন থাকলে লোকেরা যেতেন।

শৈশব[সম্পাদনা]

ইবনে আবিদীন ১৭৮৪ সালে দামেস্কে জন্মগ্রহণ করেন। তার পরিবার পণ্ডিতদের একটি দীর্ঘ বংশ পরম্পরায় ছিল এবং তাই তারা সম্মানিত ছিলেন। তিনি খুব অল্প বয়সে কুরআন অধ্যয়ন করেছিলেন এবং তিনি প্রায় ১২ বছর বয়সে তার প্রথম শিক্ষক শায়খ মুহাম্মাদ আল-কুজবারী আল-কবীরের কাছ থেকে তার প্রথম সাধারণ ডিগ্রি অর্জন করেছিলেন। কথিত আছে যে তিনি পরিপক্ক হওয়ার আগেই কুরআন মুখস্থ করেছিলেন। তিনি অত্যন্ত দৃঢ়প্রতিজ্ঞ ছাত্র ছিলেন। তার পিতার দোকানে কোরআন তেলাওয়াত করার পর এবং এর জন্য সমালোচনা পাওয়ার পর, তিনি তার কাজকে নিখুঁত করার চেষ্টা করেছিলেন এবং বেশ কয়েকজন বিখ্যাত পণ্ডিতের অধীনে জোরালোভাবে অধ্যয়ন করেছিলেন। অনেক পরিশ্রমের পর, তিনি অনুমোদনের চারটি ডিগ্রি অর্জন করেন। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Calder, Norman. "The" ʿUqūd rasm al-muftī" of Ibn ʿĀbidīn." Bulletin of the School of Oriental and African Studies, University of London (2000): 215-228. "Muhammad Amin b. 'Umar Ibn 'Abidin was a Hanafi-Maturidi jurist of the eighteenth and nineteenth centuries."
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; anNabala নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি