উইকিপিডিয়া:প্রশাসক/প্রশাসকত্ব পর্যালোচনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এই পাতায় প্রশাসকত্ব পর্যালোচনার কার্যবিবরণী লিপিবদ্ধ আছে। প্রশাসকত্বের পুরনো পর্যালোচনা সংগ্রহশালা পাতায় দেখুন।

বাংলা উইকির নীতিমালা

যদি কোনো প্রশাসক প্রশাসনিক অধিকারের অপব্যবহার করেন তবে তাঁর এই অধিকার সরানো যাবে। এছাড়া সম্পদায়ের আলোচনা ও ঐক্যমতের ভিত্তিতেও কোন প্রশাসকের প্রশাসকত্ব বাতিল করা যাবে।

নিষ্ক্রিয় প্রশাসক অপসারণ[সম্পাদনা]

  1. প্রশাসক যিনি গত ১ বছরে কোন প্রশাসক কর্ম বা কোন ধরনের কোন সম্পাদনা করেননি তার অধিকার স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।
  2. প্রশাসক যিনি গত ১ বছরে ৫০টির কম প্রশাসক কর্ম (যে কর্মের জন্য প্রশাসক সরঞ্জামের প্রয়োজন) করেছেন এবং ৭০টির কম অন্যান্য সম্পাদনা (যে কর্মের জন্য প্রশাসক সরঞ্জাম প্রয়োজন নেই) করেছেন, তার প্রশাসকত্ব বাতিল করা যাবে; তবে
    1. তার অধিকার বাতিলের কমপক্ষে এক সপ্তাহ পূর্বে, তাকে তার আলাপ পাতায় বার্তা দেওয়ার মাধ্যমে জানাতে হবে বা সতর্ক করতে হবে। বার্তা পাওয়ার এক সপ্তাহের মধ্যে উক্ত প্রশাসক, প্রশাসক অধিকার রাখতে চাইলে সেক্ষেত্রে তাকে আলোচনাসভার মাধ্যমে সম্প্রদায়কে অবহিত করতে হবে যে তিনি অধিকারটি রাখতে চান (কোন ভোটাভুটি নয়)।[১][২]
    2. তবে বার্তা দেওয়ার এক সপ্তাহ পর যদি কোন ধরনের সাড়া পাওয়া না যায় সেক্ষেত্রে অধিকার বাতিল হবে।
  3. যেহেতু বাংলা উইকিপিডিয়ায় প্রশাসক অধিকার শুধু বৈশ্বিক স্টুয়ার্ডগণই অপসারণ করতে পারেন সেহেতু প্রশাসক অধিকার অপসারণের জন্য মেটাতে আবেদন করতে হবে। অপসারণের আবেদনটি বাংলা উইকিপিডিয়ার যে কোন অভিজ্ঞ ব্যবহারকারী নিয়ম মেনে করতে পারেন তবে প্রশাসক দলের অন্য একজন সদস্যের পক্ষ থেকে অপসারণের আবেদনটি করার চেষ্টা করা উচিত। উল্লেখ্য, প্রশাসক অধিকারের সাথে সাথে ব্যবহারকারীর বাংলা উইকিপিডিয়াতে অন্য উচ্চ পর্যায়ের অধিকারসমূহ (যদি থাকে) যেমন, ব্যুরোক্র্যাট, ব্যবহারকারী পরীক্ষক অপসারণ হয়ে যাবে।

স্বেচ্ছায় অপসারণ[সম্পাদনা]

যেকোন প্রশাসক স্বেচ্ছায় তাঁর প্রশাসক অধিকার বাতিলের জন্য উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাটদের আলোচনাসভায় অনুরোধ করতে পারেন।

বিরোধ বা অভিযোগ[সম্পাদনা]

বেশীরভাগ ক্ষেত্রে, প্রশাসকের সাথে বিরোধগুলি স্বাভাবিক বিবাদ মিমাংসার প্রক্রিয়ার মধ্য দিয়ে সমাধান করা উচিত। যদি কোনও প্রশাসকের প্রশাসনিক ক্ষমতা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়, তবে সম্প্রদায়ের আলোচনা ও ঐক্যমতের ভিত্তিতেও কোন প্রশাসকের প্রশাসকত্ব বাতিল করা যাবে।

  1. এছাড়া যদি কোন প্রশাসক বার্তা পাওয়ার ৭ দিনের মধ্যে প্রশাসক কর্ম এবং সম্পাদনা করে সক্রিয়তা নীতিমালাসমূহ পূরণ করে সেক্ষেত্রে তিনি সক্রিয় হিসেবে গণ্য হবেন এবং তার আলোচনাসভায় বার্তা না রাখলেও চলবে। বাংলা উইকিপিডিয়াতে কোন একটি নির্দিষ্ট মাসে বা ছয় মাস বা এক বছর পরপর নির্দিষ্ট সময়ে প্রশাসকের নিষ্ক্রিয়তা অনুসন্ধান করতে হবে এমন কোন নিয়ম নেই; সতন্ত্রভাবে যখন কোন প্রশাসক গত ১ বছরের জন্য নিষ্ক্রিয় হবেন তখন যে কোন ব্যবহারকারী স্বপ্রণোদিত হয়ে তাকে নিষ্ক্রিয়তার বার্তা রেখে সতর্ক করতে পারেন।
  2. কোন প্রশাসক নিষ্ক্রিয়তা সতর্কতা পাওয়ার পর যদি আলোচনাসভাতে বার্তার মাধ্যমে সরঞ্জাম রাখতে ইচ্ছুক থাকেন সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসককে অবশ্যই বার্তা রাখার ৩ মাসের মধ্যে সক্রিয়তার নীতি পূরণ করতে হবে। অন্যথায়, তার অধিকার সরাসরি বাতিল হবে।

বার্তা টেমপ্লেট[সম্পাদনা]

নীতিমালা অনুসারে যে প্রশাসক ঝুঁকিতে রয়েছেন তার আলাপ পাতায় কমপক্ষে ৭ দিন পূর্বে {{উইকিপিডিয়া:প্রশাসক/অপসারণ/সতর্কবার্তা}} টেমপ্লেট ব্যবহার করে সতর্কতা বার্তা দিন।

উর্ত্তীর্ণ হওয়া নীতিমালা অনুসারে, ১১ জন প্রশাসকের মধ্যে সকল প্রশাসক ২০২০-এর মার্চ মাস অনুসারে মানদণ্ডগুলি পূরণ করছেন। কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই।

উর্ত্তীর্ণ হওয়া নীতিমালা অনুসারে, ১১ জন প্রশাসকের মধ্যে সকল প্রশাসক ২০২১-এর মার্চ মাস অনুসারে মানদণ্ডগুলি পূরণ করছেন। কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই।

উর্ত্তীর্ণ হওয়া নীতিমালা অনুসারে, ১১ জন প্রশাসকের মধ্যে সকল প্রশাসক ২০২২-এর মার্চ মাস অনুসারে মানদণ্ডগুলি পূরণ করছেন। কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই। (বি:দ্র. উইকিতানভির ৫০টি প্রশাসক কর্ম পূরণ করতে পারেন নি তবে ৭০টি অন্যান্য সম্পাদনা পূরণ করেছেন)

উর্ত্তীর্ণ হওয়া নীতিমালা অনুসারে, ১৩ জন প্রশাসকের মধ্যে ১২ জন প্রশাসক ১৪ অক্টোবর ২০২৩ অনুসারে মানদণ্ডগুলো পূরণ করছেন। নিম্নলিখিত প্রশাসক মানদণ্ড ২.১ (টীকায় দ্রষ্টব্য) পূরণ করতে ব্যর্থ হন:

নীতিমালা অনুসারে উপর্যুক্ত ব্যবহারকারীকে ১৪ অক্টোবর, ১৬:০৮ -এ বার্তা দেওয়া হয় এবং সাত দিন পর ২১ অক্টোবর স্টুয়ার্ড কর্তৃক অধিকার অপসারিত হয়।