আলাপ:বাংলা উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিবন্ধের সম্প্রসারণ[সম্পাদনা]

বাংলা উইকির দশ বছর পূর্ণ হওয়ার আগে এই নিবন্ধটিকে সম্প্রসারণ করে ভালো নিবন্ধের মানে পৌছে দেওয়ার জন্য উদ্যোগী হতে সকল সক্রিয় ব্যবহারকারীকে অনুরোধ জানাই। বোধিসত্ত্ব (আলাপ) ২৩:০১, ৭ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

name

শুধু প্রশাসকগণ কি উইকিপিডিয়া দেখাশুনা করেন?[সম্পাদনা]

এই নিবন্ধের ভুমিকায় বলা হয়েছে,"১৯ জন প্রশাসক বিশ্বকোষটির দেখাশোনা করেন"। এখন এখানে প্শ্ন হচ্ছে উইকিপিডিয়া কি শুধু প্রশাসকেরাই দেখাশোনা কর? বা কেউ এই দেখাশোনা করতে চাইলে তাকে কি প্রশাসক হতেই হবে?--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:১১, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

কিছুটা পরিমার্জন করলাম। এবার কি ঠিক আছে? ফেরদৌস • ০০:৫২, ১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

লোগোতে সঠিক যুক্তাক্ষর প্রয়োগের অনুরোধ[সম্পাদনা]

নিজের মাতৃৃভাষাতে উইকিপিডিয়া থেকে তথ্য পাওয়া খুবই আনন্দের বিষয় এজন্য বাংলা উইকিপিডিয়ার সমস্ত কর্মকর্তাদের ধন্যবাদ৷ তবে আমার একটি বিশেষ অনুরোধ বাংলা উইকিপিডিয়া লোগো নিয়ে৷ লোগোতে লক্ষ করে দেখি তাতে ক্+ত এর যুক্তাক্ষর প্রয়োগ সঠিক নয়৷ উইকিপিডিয়ার বিদ্বজ্জনদের কাছে লোগোটিতে যুক্তাক্ষরটি ত্রুটিশূণ্য করার অনুরোধ রইলো৷ ধন্যবাদ - শরদিন্দু ভট্টাচার্য্য - বেলঘরিয়া, উত্তর ২৪ পরগণা, পশ্চিমবঙ্গ, ভারত Saradindu Bhattacharyya sb (আলাপ) ১৬:১৮, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSaradindu Bhattacharyya sb: আপনার সুন্দর প্রশ্নটির জন্য অনেক ধন্যবাদ। যুক্তাক্ষর প্রয়োগের বিষয়ে বাংলা ভাষার বিজ্ঞজনদের মধ্যে অনেক তর্ক রয়েছে। মূলত যুক্তাক্ষরের রূপ ভিন্ন হয় দুটো ক্ষেত্রে। প্রথমত, পুরনো বা বিদ্যাসাগরীয় রীতিতে যুক্তাক্ষর যখন লেখা হয়, তখন চেষ্টা করা হয় প্রতিটি অক্ষরের মূল রূপটি বজায় রাখার। এক্ষেত্রে যুক্তকৃত প্রতিটি অক্ষরের আকার ছোট করে মূল রূপ অক্ষুণ্ন রেখে দুটো বা তার চেয়ে বেশি অক্ষরের সন্নিবেশ ঘটানো হয়। দ্বিতীয়ত, বাংলা ভাষায় যখন থেকে আধুনিক ছাপাখানার আগমন ঘটে, তখন যুক্তাক্ষরগুলোর স্পেইস ও মাত্রার জায়গাটুকু অন্য অক্ষরের সঙ্গে মেলানো কষ্টসাধ্য হয়ে যায়। দেখা গেছে, অক্ষরের আকার ছোট করেও রূপ অক্ষুণ্ন রাখার ক্ষেত্রে সুবিধা করা যাচ্ছে না। মূলত তখন থেকেই যুক্তাক্ষরের রূপ বদলে যেতে থাকে। আপনি উইকপিডিয়ার লোগোতে যে ক্ত দেখছেন, সেটিতে যুক্তাক্ষরের রূপ অক্ষুণ্ন রাখা হয়েছে এবং সেটি শুদ্ধ; আবার ক্ত-এটিও শুদ্ধ। উদাহরণস্বরূপ আমি এখানে দুটো ছবি যুক্ত করছি। প্রথম ছবির ( https://imgur.com/a/cY7QoXQ ) স্ক্রিনশট নেয়া হয়েছে বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে প্রকাশিত পঞ্চম শ্রেণির পরিবেশ পরিচিতি বিজ্ঞান বইয়ের ভূমিকা থেকে। এখানে আপনি দেখতে পাবেন ক্ত কীভাবে লেখা আছে। বাংলাদেশে এই রীতিটি একমাত্র প্রয়োগ করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। অপরদিকে বাংলা অ্যাকাডেমি ও অন্যান্যরা ক্ত ব্যবহার করে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড যুক্তাক্ষরে প্রতিটি অক্ষরের আকার ও রূপ অক্ষুণ্ন রাখতে বিশেষ একটি ফন্ট ব্যবহার করে যার নাম সাবরিনা তন্বী। দ্বিতীয় ছবিটিতে ( https://imgur.com/x61LDV9 ) প্রথমে বাংলা আনসিতে বহুল ব্যবহৃত ফন্ট সুতন্বী এমজে ও পরে সাবরিনা তন্বী ফন্টে লিখিত ক্ত লিখে দুটোর পার্থক্য বুঝানো হয়েছে। এ থেকে স্পষ্টতই প্রতীয়মান যে, ক্ত লেখা দুইভাবেই শুদ্ধ। আপনাকে আমি আবারও বিশেষ ধন্যবাদ জানাচ্ছি বিষয়টি খুঁটিয়ে দেখার জন্য ও প্রশ্নটি করার জন্য। গৌতম (আলাপ) ১৯:১৮, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)