উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৯/ভারতের সাধারণতন্ত্র দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভারতের সাধারণতন্ত্র দিবস এডিটাথন ২০১৯
ভারতের সাধারণতন্ত্র দিবস এডিটাথন ২০১৯
Colored dice with white background
২০১৮ সালে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দলের আয়োজিত অনুষ্ঠানের সমস্ত ছবি দেখতে পারেন উইকিমিডিয়া কমন্সে

আসন্ন ভারতের ৭০তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দল চার দিন ব্যাপী একটি অনলাইন এডিটাথন আয়োজনের পরিকল্পনা করেছে। এডিটাথনের প্রাথমিক উদ্দেশ্য উইকিপিডিয়াতে ভারত, ভারতের সংবিধান, ভারতের স্বাধীনতা সংগ্রাম প্রভৃতি বিষয়ক নিবন্ধ ও বিষয়বস্তসমূহের মানোন্নয়ন তথা উপরোক্ত বিষয় সম্পর্কিত যেসমস্ত নিবন্ধ বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নেই, সেই বিষয়গুলো নিয়ে নিবন্ধ তৈরি করা। এই এডিটাথনে বাংলা উইকি সম্প্রদায় অংশগ্রহণের মাধ্যমে বাংলা উইকিতে অবিভক্ত ভারতের স্বাধীনতা সংগ্রাম ও ভারতবর্ষের আইন-কানুন সম্বন্ধিত মানসম্পন্ন কন্টেন্ট তৈরিতে ভূমিকা রাখতে পারে।


নিয়মাবলী

  • ২৪শে জানুয়ারী ২০১৯ থেকে ২৭ জানুয়ারী ২০১৯ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  • অসম্পূর্ণ বা ছোটো নিবন্ধঅনুগ্রহপূর্বক তৈরী করবেন না। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার প্যারা যুক্ত করবেন।
  • তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরী করবেন না। ইংরেজি উইকিপিডিয়ার তথ্যসূত্রগুলোই বাংলায় নিবন্ধ তৈরির সময় যুক্ত করে দিলে চলবে।
  • যান্ত্রিক অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  • এখানে প্রদত্ত তালিকা থেকে ছোটোখাটো বা অসম্পূর্ণ কোনো নিবন্ধ সম্প্রসারণ অথবা পূর্বে তৈরি হয়নি এমন যেকোনো নিবন্ধই তৈরী করতে পারেন। আপনি যে নিবন্ধটি অনুবাদে ইচ্ছুক সেই নিবন্ধটি যাতে অন্য কেউ অনুবাদ না করতে পারেন সেজন্য আপনি প্রথমে নিবন্ধের দুই/তিন প্যারা অনুবাদ করে নিবন্ধটি তৈরি করে নিতে পারেন। অসম্পূর্ণ নিবন্ধের সবার উপর {{টেমপ্লেট:কাজ চলছে}} কোডটি কপি করে বসিয়ে দিন। এরপর তৈরি হওয়া নিবন্ধে আপনার সময় অনুসারে অনুবাদ যুক্ত করে শেষ করতে পারেন। আপনার অবদানের শেষে নিবন্ধটির আলাপ পাতায় গিয়ে অনুগ্রহপূর্বক {{টেমপ্লেট:অনলাইন এডিটাথন/২০১৯/ভারতের সাধারণতন্ত্র দিবস|}} এই টেমপ্লেটটি যোগ করে দিন এবং মূল পাতার {{টেমপ্লেট:কাজ চলছে}} কোডটি সরিয়ে ফেলুন।
  • কমপক্ষে ৭৫০০ বাইট ও ৩০০ শব্দ যুক্ত/সম্প্রসারণ করে জমা দিন। জমা দেবার সময়, মূল পাতার {{টেমপ্লেট:কাজ চলছে}} কোডটি সরিয়ে ফেলুন এবং নিবন্ধটির আলাপ পাতায় গিয়ে অনুগ্রহপূর্বক {{টেমপ্লেট:অনলাইন এডিটাথন/২০১৯/ভারতের সাধারণতন্ত্র দিবস}} এই টেমপ্লেটটি যোগ করে দিন।
  • প্রত্যেক ব্যবহারকারী যতো খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  • প্রথমে নিচের নিবন্ধন করুন অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের নিবন্ধ জমা দিন অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।

পুরস্কার

  • অনুবাদে অংশগ্রহণকারী সকলকে কেবল একটি মাত্র নিবন্ধ সৃষ্টি করলেই একটি উইকিপদক দেওয়া হবে।
  • এছাড়াও আরো পুরস্কার প্রদান করানোর জন্য সম্প্রদায়ের নিকটে অভ্যন্তরীণ আলোচনা এখন চলমান। কিছু নির্ধারণ করা হলে, তত্ক্ষণাৎ এই পৃষ্ঠায় হালনাগাদ করা হবে।

নিবন্ধন করুন

২৭শে জানুয়ারীর পূর্বে যেকোনো সময় আপনি নিজেকে নিবন্ধিত করতে পারেন।

এখনই নিবন্ধন করুন!

নিবন্ধ জমা দিন

ভারতের সাধারণতন্ত্র দিবস এডিটাথন ২০১৯ এ অবদান রেখেছেন? তাহলে আপনার অবদান জমা দিন।

সংগঠক

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

১. এই অনলাইন এডিটাথনের আয়োজক কারা?
উঃ পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দলের দ্বারা আয়োজিত এই এডিটাথনের মূল দায়িত্বে রয়েছে খাঁ শুভেন্দু এবং মৌর্য্য বিশ্বাস

২. উপরে উল্লিখিত যে দুইজন উদ্যোক্তারা আছেন তারা কি নিজ ইচ্ছায় চাইলেই জমাকৃত নিবন্ধ গ্রহণ বা প্রত্যাখ্যান করে দিতে পারেন? এতে কোনো ব্যক্তিগত বৈরের অবকাশ থেকে যায়না...
উঃ ব্যক্তিগত বৈরের অবকাশ থাকবে কিভাবে যখন প্রত্যেকটি অংশগ্রহী তাদের বানানো বা সম্প্রসারিত সমস্ত নিবন্ধগুলি সরাসরি জমাদান সরঞ্জামে জমা দেবে।

৩. এই অনলাইন এডিটাথনটি কী শর্তসাপেক্ষ/বাধ্যতামূলক/ অংশগ্রহণ সীমিত?
উঃ না শর্তসাপেক্ষ নয়; উপরে উল্লিখিত নিয়মের যথাযথ পালন করলেই যথেষ্ট।

৪. অনলাইন এডিটাথন প্রসঙ্গটা ঠিক পছন্দ হলোনা, আমরা কি এই এডিটাথনে অংশগ্রহণ না করেও বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখতে পারি?
উঃ পারেন না কেন!

প্রয়োজনীয় লিঙ্ক