ব্যবহারকারী আলাপ:পশ্চিমবাংলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

দয়া করে আপনার ব্যবহারকারী পাতাতে আপনার সংক্ষিপ্ত পরিচয় দিন[সম্পাদনা]

দয়া করে আপনার ব্যবহারকারী পাতাতে আপনার সংক্ষিপ্ত পরিচয় দিন। অর্ণব (আলাপ | অবদান) ১১:৫৫, ২৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নামপরিবর্তন[সম্পাদনা]

উইকিপিডিয়ায় স্বাগতম। আমি লক্ষ্য করেছি যে আপনার ব্যবহারকারী নাম, "পশ্চিমবাংলা", উইকিপিডিয়ার ব্যবহারকারী নামের নীতি পূরণ করছে না কারণ পশ্চিমবাংলা অঞ্চলের প্রতিনিধিত্ব করেন না।। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার ব্যবহারকারী নাম আমাদের নীতি লঙ্ঘন করছেন না, তাহলে দয়া করে কারণ ব্যাখ্যাসহ লিখে আমাদের জানান। বিকল্প হিসাবে, আপনি ব্যবহারকারী নাম পরিবর্তনের জন্য জিজ্ঞাসা করতে পারেন, অথবা আপনি সম্পাদনার জন্য একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আপনাকে ধন্যবাদ।

বড় দেবী নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

বড় দেবী নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/বড় দেবী পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ফেরদৌস • ১৩:২৮, ২৪ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

নবদ্বীপের ভদ্রকালী মাতা নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

নবদ্বীপের ভদ্রকালী মাতা নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নবদ্বীপের ভদ্রকালী মাতা পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ফেরদৌস • ১৩:৪০, ২৪ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

মৃন্ময়ী মাতা, বিষ্ণুপুর নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

মৃন্ময়ী মাতা, বিষ্ণুপুর নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/মৃন্ময়ী মাতা, বিষ্ণুপুর পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ফেরদৌস • ১৩:৪৬, ২৪ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

বেলাকোবার চমচম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

বেলাকোবার চমচম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/বেলাকোবার চমচম পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ফেরদৌস • ১৩:৫৪, ২৪ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

কামারপুকুরের সাদা বোঁদে নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

কামারপুকুরের সাদা বোঁদে নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কামারপুকুরের সাদা বোঁদে পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ফেরদৌস • ১৪:০৫, ২৪ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

নামপরিবর্তন প্রসঙ্গে[সম্পাদনা]

নাম প্রসঙ্গে নির্দেশিকাতে কোথাও বলা নেই যে কোনো বিশেষ অঞ্চলের নাম ব্যবহার করা যাবে না, বরং নির্দেশিকাতে বলা হয়েছে পছন্দ মত যে কোনো ব্যবহার করা যাবে। পশ্চিমবাংলা (আলাপ) ০৩:৫৬, ২৫ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

দেখুন, একদিক দিয়ে আপনি ঠিকই বলেছেন। তবে নীতিমালাতে এটাও রয়েছে যে, যদি কোন নির্দিষ্ট নাম নিয়ে অন্য ব্যবহারকারীদের মধ্যে কনফিউশন তৈরি হয় সেক্ষেত্রে নামটি পরিবর্তন করতে হবে। আপানার এই ব্যবহারকারী নাম দিয়ে এটা বুঝা যাচ্ছে না যে, একাউন্টটি কোন নির্দিষ্ট ব্যক্তি কর্তৃক পরিচালিত নাকি কোন একটি গ্রুপ কর্তৃক পরিচালিত। সুতরাং অনুগ্রহ করে নামটি পরিবর্তনের জন্য আবেদন করুন। এমন নাম নির্বাচন করুন যার মাধ্যমে এটা প্রকাশ পায় যে, এই একাউন্টটি একজন ব্যক্তি কর্তৃক পরিচালিত। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৩৪, ২৫ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

নামের নির্দেশিকা অনুসারে ব্যবহারকারী নিজের নামের পরিবর্তে যেকোনো নাম ব্যবহার করতে পারেন। সেই নির্দেশিকা অনুসারে আমি "পশ্চিমবাংলা" নাম পছন্দ করে নিয়েছি। কোনো গোষ্ঠী থেকে সম্পাদনা করা হচ্ছে এই প্রশ্ন উঠছে কেন?? জানতে পারি কি??। কারণ বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের মধ্যে প্রচুর ব্যবহারকারী রয়েছেন, যাঁরা আমার মত নিজের পছন্দ অনুযায়ী নাম নিয়ে সম্পাদনা করে চলেছে। তাহলে আমার ক্ষেত্রে এই প্রশ্ন উঠছে কেন?? "পশ্চিমবাংলা" নামে আপত্তি কোথায়??? ব্যবহারকারী:পশ্চিমবাংলা পশ্চিমবাংলা (আলাপ) ১২:০৫, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

নামের নির্দেশিকা অনুসারে ব্যবহারকারী নিজের নামের পরিবর্তে যেকোনো নাম ব্যবহার করতে পারেন। সেই নির্দেশিকা অনুসারে আমি "পশ্চিমবাংলা" নাম পছন্দ করে নিয়েছি। কোনো গোষ্ঠী থেকে সম্পাদনা করা হচ্ছে এই প্রশ্ন উঠছে কেন?? জানতে পারি কি??। কারণ বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের মধ্যে প্রচুর ব্যবহারকারী রয়েছেন, যাঁরা আমার মত নিজের পছন্দ অনুযায়ী নাম নিয়ে সম্পাদনা করে চলেছে। তাহলে আমার ক্ষেত্রে এই প্রশ্ন উঠছে কেন?? "পশ্চিমবাংলা" নামে আপত্তি কোথায়??? ব্যবহারকারী:পশ্চিমবাংলা পশ্চিমবাংলা (আলাপ) ১২:০৭, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

আপনি পশ্চিমবাংলা নাম ব্যবহার করেছেন এ জন্য যেমন বার্তা দিয়েছি, কেউ যদি বাংলাদেশ নামও ব্যবহার করতো সেক্ষেত্রেও তাকে পরিবর্তনের জন্য অনুরোধ করা হতো। আপনাকে কেউ বলছে না যে, আপনি আপনার আসল নাম ব্যবহার করেন, আপনি যেকোন নাম ব্যবহার করতে পারবেন যতক্ষণ পর্যন্ত না সেটা কনফিউশন তৈরি করবে। উদাহরণস্বরুপ, আপনার ব্যবহারকারী নাম যদি হতো “পশ্চিমবাংলার ব্যবহারকারী” সেক্ষেত্রে কিন্তু সমস্যা থাকতো না কারণ এটা দিয়ে স্পষ্ট বুঝা যাচ্ছে যে, একজন ব্যক্তি এই একাউন্টটি ব্যবহার করছেন। কিন্তু শুধুমাত্র পশ্চিমবাংলা দ্বারা কিন্তু সতন্ত্র ব্যক্তি বুঝায় না, সামগ্রিক অর্থ প্রকাশ করে - আর সেজন্যই নাম পরিবর্তনের বার্তা। আশাকরি বুঝতে পেরেছেন। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:২১, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
  • এখানে বাংলাদেশের নাম কেন আসছে বুঝি না?! কিন্তু, নামের নির্দেশিকাতে কোথাও বলা হয় নি যে কোনো অঞ্চলের নাম ব্যবহার করা যাবে না। অঞ্চলের নাম ব্যবহৃত হলে "তা একজনকে নয় একাধিক জনের তৈরি একটি গোষ্ঠীকে বোঝায়" এমন নির্দেশিকাও কোথাও নেই। আমি আমার "অবদান" পাতাতে আমার প্রকৃত নাম,পরিচয় ও নিবাস দিয়েছি। কাজেই আমার "পশ্চিমবাংলা" নামের পরিবর্তনের কোনো প্রয়োজন আছে বলে মনে করি না।

ব্যবহারকারী:পশ্চিমবাংলা পশ্চিমবাংলা (আলাপ) ০৩:১০, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)


উইকিপিডিয়াতে অবদান রাখার জন্য ধন্যবাদ । নাহিদ আপনাকে সবিস্তার ব্যক্ষ্যা করেছে । দয়া করে নাম পরিবর্তন করুন । এখানে আপনি পশ্চিমবাংলা , বাংলাদেশ কেন ? পশিমবাংলা , পশ্চিমবঙ্গ , কলকাতা , বিহার , বা শিলিগুড়ি , এই প্রকারের নাম রাখতে পারবেন না । এটাই উইকিপিডিয়ার ব্যবহারকারী নাম রাখার নীতি । আপনি কলকাতা বা আশেপাসগে থাকলে , কলকাতার আমাদের প্রোগ্রামে আসুন আরও শিখুন । নাম পরিবর্তন করুন , ও সম্পাদনা চালিয়ে জান , শুভেচ্ছা সহ । --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:১৫, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
নাম বিষয়ে কি কি নির্দেশিকা ও কি কি নিষেধ রয়েছে তার লিঙ্ক কেউ শেয়ার করুন, সেখানে যদি উল্লেখ থাকে যে কোনো অঞ্চলের নাম ব্যবহার করা যাবে না, তাহলে আমি তৎক্ষণাৎ আমার একাউন্টের নাম পরিবর্তন করবো।   পশ্চিমবাংলা (আলাপ) ১২:০৩, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

ঠিক কি কারণে নাম পরিবর্তন করতে বলা হচ্ছে সেটা আমার কাছে পরিষ্কার নয়। "পশ্চিমবাংলা" নাম ব্যবহার করলে উইকিপিডিয়ার কোন নিয়ম লঙ্ঘন হচ্ছে জানতে চাই?? সেটা পরিষ্কার হলেই তৎক্ষণাৎ নাম পরিবর্তন করবো পশ্চিমবাংলা (আলাপ) ১২:১৫, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

সুস্পষ্টভাবেই আপনাকে বলা হচ্ছে যে, যেসব নাম দ্বারা একটি বৃহত্ জন-জাতিগোষ্ঠীকে প্রতিনিধিত্ব করা হয় তেমন নাম ব্যবহার করার বিষযে সম্প্রদায়ের আপত্তি রয়েছে - কাজেই নাম পরিবর্তন করুন। - Ashiq Shawon (আলাপ) ১৭:২৪, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

https://bn.m.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:ব্যবহারকারী_নামের_নীতি আপনি যে বিষয়ে আপত্তির কথা বলছেন সেটা নির্দেশিকাতে উল্লেখ নেই। পশ্চিমবাংলা (আলাপ) ০৩:৪৫, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

এটাই আপনার জন্য শেষ বার্তা। আপনাকে বেশ কয়েকজন বুঝিয়েছেন কিন্তু আপনি মানছেন না। যে লিংকটি দিয়েছেন তার প্রথম পয়েন্টেই রয়েছে “এমন নাম যা আপনার সম্পর্কে অন্যদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি করবে।” আপনাকে সবাই বলছে এই নামটি বিভ্রান্তির সুতরাং আবারও বলছি নাম পরিবর্তন করুন। অন্যথায় সবার সময় নষ্ট করবেন না।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:২০, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

"পশ্চিমবাংলা" নাম টি কেন বিভ্রান্তি কর সেটা তো বলুন? পশ্চিমবাংলা (আলাপ) ১১:০৭, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

সবাই নিজের মত করে ছদ্দনাম ব্যবহার করছে সেটাতে কোনো আপত্তি আসছে না, আসলে আপনাদের আপত্তি "পশ্চিমবাংলা" শব্দটিতে। আপনাদের আক্রাশের কারণ জাতি বিদ্বেষ। "পশ্চিমবাংলা" নাম টি কেন বিভ্রান্তি তৈরি করছে তার কোনো সদুত্তর বাংলা উকিপিডিয়ার প্রশাসকদের কাছে নেই। যদি অন্যান্য ছদ্দনাম গুলি বিভ্রান্তি তৈরি না করে তাহলে "পশ্চিমবাংলা" নামও কোনো বিভ্রান্তি তৈরি করতে পারে না। পশ্চিমবাংলা (আলাপ) ১১:১৩, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

"যুদ্ধমন্ত্রী" এই নামটিও একটি ছদ্দনাম। আমি যদি বলি আপনার এই নাম আমার মনে বিভ্রান্তি তৈরি করছে। পশ্চিমবাংলা (আলাপ) ১১:১৯, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan: আপনি বলছেন "যদি কোন নির্দিষ্ট নাম নিয়ে অন্য ব্যবহারকারীদের মধ্যে কনফিউশন তৈরি হয় সেক্ষেত্রে নামটি পরিবর্তন করতে হবে"। মনে হচ্ছে আপনি নীতিমালার অন্তর্গত নিষিদ্ধ নামগুলির এক নম্বর পয়েন্ট "এমন নাম যা আপনার সম্পর্কে অন্যদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি করবে" রেফার করছেন। আপনাকে এই পয়েন্টটির করেসপন্ডিং ইংরাজি উইকিপিডিয়ার পয়েন্টটির দিকে দৃষ্টি আকর্ষণ করছি। সেখানে বলা আছে - "Misleading usernames imply relevant, misleading things about the contributor. The types of names which can be misleading are too numerous to list, but definitely include usernames that imply you are in a position of authority over Wikipedia, usernames that impersonate other people, or usernames which can be confusing within the Wikipedia signature format, such as usernames which resemble IP addresses or timestamps."। ইংরাজি উইকিপিডিয়ার নীতিমালায় কিছু বিভ্রান্তিকর ইউজার নেমের উদাহরণ রয়েছে। বাংলায় তো তেমন কোন উদাহরণও নেই। ইংরাজিরটাই কপি পেস্ট করা আছে। যদি সেটাকেও রেফার করি তাহলেও পশ্চিমবাংলা নিষিদ্ধ নাম হতে পারে না। যদি হয় তাহলে ভাবুন কি হবে। বাংলাদেশের সিলেট বিভাগে বিশ্বনাথ উপজেলা যেহেতু আছে, তাহলে বিশ্বনাথ বলে কেউ নিজের নামে ইউজারনেম বানাতে পারবে না। দক্ষিণ ভারত, যেখানে গ্রামের নাম বা শহরের নামে মানুষের নাম হয় সেখানে লোকে নিজের নামে ইউজারনেম খুলতে পারবে না। ফ্রান্সের প্রাক্তন রাষ্ট্রপতি Francois Holland নিজের পদবীযুক্ত উইজারনেম খুলতে পারবেন না যেহেতু সেটি একটি দেশের নাম। তেমনই England ও পদবী হয়, তাই England পদবীযুক্ত ব্যক্তি নিজের পদবীর নামে ইউজারনেম রাখতে পারবেন না। আরও দেখুন, ইংরাজি উইকিপিডিয়ায় আঞ্চলিক নাম দিয়ে ইউজারনেম দিব্যি হয় Durham, York, Surrey। তাহলে বাংলার ক্ষেত্রে অসুবিধা কোথায়? আর যেখানে ব্যবহারকারী নিজের আসল নাম বলেছেন, দরকার হলে তাকে ইউজার পাতায় নিজের নাম লিখতে অনুরোধ করা যেতে পারে, সেখানে ব্লক কেন? তিনি তো কনফিউশন দূর করেই দিয়েছেন, তাহলে ব্লক কেন? আপনার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ জানাচ্ছি। কল্যাণ সরকার (আলাপ) ১৬:২৭, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
এই অ্যাকাউন্টের ব্যবহারকারী ও Gnome-edit-redo.svgBengaliHindu: উইকিপিডিয়া:ব্যবহারকারী নামের নীতির শুরুর দিকেই বলা হয়েছে “ব্যবহারকারীর নাম যেগুলো একদম নিষিদ্ধঃ এমন নাম যা আপনার সম্পর্কে অন্যদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি করবে।” এরপর আর কথা বাড়ানোর কি আছে? ইংরেজি উইকিতে কি আছে তা অনেক সময় আমাদের দেখার বিষয় না কেননা এমন কিছু আছে যা ইংরেজি উইকির ব্যবহারকারীদের কিছু আসে যায় না কিন্তু অন্যদের জন্য তা সংবেদনশীল। আমি কথা বাড়াবো না, এখানে খুবই বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমন বিব্রতকর পরিস্থিতি এড়ানোর জন্য ব্যবহারকারী নাম পাল্টানো উচিত। --আফতাব (আলাপ) ১৬:৫৪, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: আপনি যে ভাষা প্রয়োগ করলেন সেটি কিন্তু কাম্য নয়। "এরপর আর কথা বাড়ানোর কি আছে?" এটা কি ভদ্রতা বা শালীনতার নিদর্শন? আমার প্রশ্ন করার অধিকার আছে আমি করেছি। প্রশ্নটা আপনাকে করিনি। আপনি প্রশ্নের উত্তর দিলে দিন, যদি শুধু মন্তব্যই করতে আসেন তাহলে অন্তত ন্যূনতম ভদ্রতাটুকু দেখান। আমি নাহিদ সুলতানকে একটা প্রশ্ন করেছি ও একটি অনুরোধ জানিয়েছি। আশা করছি ওনার কাছ থেকে উত্তর পাব। ‍‍‍কল্যাণ সরকার (আলাপ) ১৭:০৯, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBengaliHindu: আমার অভদ্রতার জন্য দুঃখিত, উক্ত লাইনটি কিভাবে বললে ভদ্রতা দেখানো হত তা আমাকে জানাবেন। --আফতাব (আলাপ) ১৭:২৪, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: যদি কিছু মনে না করেন, সেটি পরে আলোচন করি। আগে বিষয়টি নিয়ে আলোচনা হোক। ‍‍‍‍‍‍কল্যাণ সরকার (আলাপ) ১৭:৩১, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)


নাহিদ কে অনুরোধ করি , কল্যাণের প্রশ্নের উত্তর গুলি দিতে । --জয়ন্ত (আলাপ - অবদান) ০৭:২৯, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

৩০ শে ডিসেম্বর ২০১৭ তে আলাপ পাতায় ব্যবহারকারী:Ashiq shawon একটি রিপ্লাই দিয়েছিলেন "যে নাম দ্বারা একটি বৃহৎ জনগোষ্ঠীকে প্রতিনিধিত্ব করা হয় তেমন নাম ব্যবহারের বিষয়ে সম্প্রদায়ের আপত্তি আছে"। এরপর আমাকে ব্লক করা হয়। ব্যবহারকারী:Ashiq shawon মহাশয়ের এই "বৃহৎ জনগোষ্ঠী" ও "সম্প্রদায়" এই দুই কথার পেক্ষিতে আমি পরে মন্তব্য করি "জাতিবিদ্বেষ"এর জন্য আমাকে অবরুদ্ধ করা হয়েছে। "জাতিবিদ্বেষ" নিয়ে মন্তব্যের জন্য আমি দুঃখিত। ওনার কথার পরিপেক্ষিতে আমার এই মন্তব্য।এর জন্য বাংলা উকিপিডিয়ার বাকী প্রশাসকদের কাছে মাপ চেয়ে নিচ্ছি। পশ্চিমবাংলা (আলাপ) ১৬:৪০, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

৩০ শে ডিসেম্বর ২০১৭ তে আলাপ পাতায় ব্যবহারকারী:Ashiq shawon একটি রিপ্লাই দিয়েছিলেন "যে নাম দ্বারা একটি বৃহৎ জনগোষ্ঠীকে প্রতিনিধিত্ব করা হয় তেমন নাম ব্যবহারের বিষয়ে সম্প্রদায়ের আপত্তি আছে"। এরপর আমাকে ব্লক করা হয়। ব্যবহারকারী:Ashiq shawon মহাশয়ের এই "বৃহৎ জনগোষ্ঠী" ও "সম্প্রদায়" এই দুই কথার পেক্ষিতে আমি পরে মন্তব্য করি "জাতিবিদ্বেষ"এর জন্য আমাকে অবরুদ্ধ করা হয়েছে। "জাতিবিদ্বেষ" নিয়ে মন্তব্যের জন্য আমি দুঃখিত। ওনার কথার পরিপেক্ষিতে আমার এই মন্তব্য।এর জন্য বাংলা উকিপিডিয়ার বাকী প্রশাসকদের কাছে মাপ চেয়ে নিচ্ছি। পশ্চিমবাংলা (আলাপ) ১৬:৪১, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

ডিসেম্বর 2017[সম্পাদনা]

এই ব্যবহারকারী নাম দিয়ে তৈরি আপনার এই একাউন্টকে উইকিপিডিয়াতে সম্পাদনা করা থেকে বাধা প্রদান করা হয়েছে। এর কারণ হলো আপনার ব্যবহারকারী নামটি , পশ্চিমবাংলা, আমাদের ব্যবহারকারী নামের নীতিমালা অনুসরণ করেনি।

আপনার ব্যবহারকারী নামটিই এই বাধাপ্রদানের একমাত্র কারণ। আপনি নিশ্চিন্তে অন্য একটি ব্যবহারকারী নাম পছন্দ করতে পারেন (নিচে দেখুন) এবং সম্পাদনা চালিয়ে যেতে পারেন।

একটি ব্যবহারকারী নাম প্রচারমূলক, "বাস্তব" কোন গ্রুপ বা সংস্থার সঙ্গে সম্পর্কিত, বিভ্রান্তিমূলক, আক্রমণাত্মক, ঝামেলাপূর্ণ হওয়া উচিত নয়। এছাড়াও ব্যবহারকারী নামের শেষে "বট" থাকা যাবে না যদি না অ্যাকাউন্টটি একটি অনুমোদিত বট অ্যাকাউন্ট হয়। 

আমাদের ব্যবহারকারী নামের নীতি অনুসরণ করে এমন একটি নাম পছন্দ করে নিজেই নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করতে আমরা আপনাকে উৎসাহিত করছি। অন্যথায়, আপনি যদি বর্তমান অ্যাকাউন্ট থেকে সম্পাদনা করে থাকেন এবং আপনার বর্তমান সম্পাদনাগুলো নতুন একটি নামে রাখতে চান তাহলে আপনি ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন করতে পারেন। এভাবে:

  1. আপনার ব্যবহারকারী আলাপ পাতায় {{unblock-un|আপনার নতুন ব্যবহারকারী নাম}} যোগ করুন। আপনাকে সম্পাদনা করা থেকে বাধা দান করা সত্ত্বেও আপনি এই কাজটি করতে পারবেন, যেহেতু আপনি সাধারণত এখনও আপনার নিজের ব্যবহারকারী আলাপ পাতা সম্পাদনা করতে পারেন। যদি না করতে পারেন তবে আপনি বাধাদানকারী প্রশাসকের আলাপ পাতায় অবস্থিত ইমেইল করুন বাটনে ক্লিক করে তাঁর সাথে যোগাযোগ করতে পারেন।
  2. কোন প্রশাসকের সিদ্ধান্তে, আবেদন করার জন্য ২৪ ঘণ্টার জন্য আপনার বাধাদান তুলে নেয়া হতে পারে।
  3. খেয়াল করুন যে আপনি শুধুমাত্র সেই নামের জন্য আবেদন করতে পারেন যা ইতিমধ্যে ব্যবহৃত হয়নি। তাই এখানে ইতিমধ্যে ব্যবহৃত নামের তালিকা দেখুন। অ্যাকাউন্টটি স্বীকৃতি সাপেক্ষে তৈরি হবে, কিন্তু ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন করার পূর্বে আপনি নতুন অ্যাকাউন্টটি তৈরি করার চেষ্টা করবেন না। আরও তথ্যের জন্য উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন দেখুন।
আপনি যদি মনে করেন ভুলবশত আপনাকে বাধাদান করা হয়েছে, তাহলে এই সতর্কীকরণ বিজ্ঞপ্তির নিচে {{বাধা অপসারণ |কারণ}} যোগ করে আপনি বাধাদানের বিরুদ্ধে আপীল করতে পারেন।। তবে এর পূর্বে আপনার আমাদের বাধাদানের বিরুদ্ধে আপীলের নির্দেশিকা পড়ে দেখা উচিত। যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৯, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

ঠিক কি কারণে নাম পরিবর্তন করতে বলা হচ্ছে সেটা আমার কাছে পরিষ্কার নয়। "পশ্চিমবাংলা" নাম ব্যবহার করলে উইকিপিডিয়ার কোন নিয়ম লঙ্ঘন হচ্ছে জানতে চাই?? সেটা পরিষ্কার হলেই তৎক্ষণাৎ নাম পরিবর্তন করবো ব্যবহারকারী:পশ্চিমবাংলা পশ্চিমবাংলা (আলাপ) ১৬:৩৬, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

পরিচয়[সম্পাদনা]

নমস্কার,আমি অব্জ কেশর কর। আমি ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার নিবাসী। বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধিশালী করতে চাই। পশ্চিমবাংলা (আলাপ) ১৬:৪০, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

দ্বিচারিতা[সম্পাদনা]

বাঙালি সংস্কৃতি বিষয়ক উইকিপিডিয়াগুলি রচনা বন্ধ করা জন্য অহেতুক ও মিথ্যা অভিযোগ আনা হচ্ছে। প্রথমে উইকিপিডিয়া গুলিকে অহেতুক অপসারণের ট্যাগ লাগানো হচ্ছে, কিংবা তথ্যসূত্র ও উপযুক্ত প্রমান থাকা সত্ত্বেও উইকিপিডিয়ার ভিতরের বিষয় বস্তু মুছে ফেলা হচ্ছে, প্রতিবাদ করলে একাউন্ট গুলিকে "সন্দেহজনক", "একই ব্যক্তির ভিন্নভিন্ন একাউন্ট" ইত্যাদি ট্যাগ লাগিয়ে সম্পাদনা বন্ধ করার অপপ্রচেস্টা করা হচ্ছে। বাংলা উইকিপিডিয়ার এডমিনদের এই হেন আচরণের তীব্র নিন্দা জানাই। একাউন্টে ক্রমাগত নানা বিধ মিথ্যা অভিযোগের ট্যাগ দেখে স্পষ্টই বোঝা যাচ্ছে এডমিনদের ইচ্ছানুযায়ী উকিপিডিয়া রচনা না করলে বাংলা উকিপিডিয়ায় নানা মিথ্যা অভিযোগ এনে উইকিপিডিয়া সম্পাদনা বন্ধ করে দেয়ার অসাধু প্রচেষ্টা চলছে। বাংলা উকিপিডিয়ার তথ্যসূত্র ছাড়া মাত্র এক লাইন বা দুই লাইনের বহু নিবন্ধ রয়েছে, সেই সব নিবন্ধের বা তাদের রচয়িতাদের কোনো সমস্যাই হচ্ছে না, কিন্তু উপযুক্ত প্রমান তথ্যসূত্র দিয়ে লেখা সত্ত্বেও আমার নিবন্ধ মুছে ফেলার ট্যাগ লাগানো হলো, তারপর আমাকে নকম পরিবর্তন করতে বলা হলো, এখন একই ব্যক্তি ভিন্নভিন্ন নামে সম্পাদনার মিথ্যা অভিযোগ আনা হলো। বাংলা উইকিপিডিয়া কারোর নিজেস্ব সম্পত্তি নয়, এখানের প্রশাসকদের মনঃপুত রচনা করতে হবে না হলে সম্পাদনা মুছে ফেলা হবে, অথবা ব্লক করা হবে এই রকম দৃষ্টিভঙ্গির তীব্র ধিক্কার জানাই। পশ্চিমবাংলা (আলাপ) ০৬:০৬, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া থেকে ব্লক হওয়ার জন্য ক্ষুব্ধ হয়ে আমি এই মন্তব্যটি করি। আমায় এই মন্তব্যটিকে কেউ সিরিয়াসলি নেবেন না। এই মন্তব্যের জন্য আমি দুঃখিত। এর জন্য বাংলা উকিপিডিয়ার প্রশাসকদের কাছে আমি আন্তরিক ভাবে ক্ষমা প্রার্থী। পশ্চিমবাংলা (আলাপ) ১০:১০, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

প্রশাসকদের দ্বিচারিতা[সম্পাদনা]

বাঙালি সংস্কৃতি বিষয়ক উইকিপিডিয়াগুলি রচনা বন্ধ করা জন্য অহেতুক ও মিথ্যা অভিযোগ আনা হচ্ছে। প্রথমে উইকিপিডিয়া গুলিকে অহেতুক অপসারণের ট্যাগ লাগানো হচ্ছে, কিংবা তথ্যসূত্র ও উপযুক্ত প্রমান থাকা সত্ত্বেও উইকিপিডিয়ার ভিতরের বিষয় বস্তু মুছে ফেলা হচ্ছে, প্রতিবাদ করলে একাউন্ট গুলিকে "সন্দেহজনক", "একই ব্যক্তির ভিন্নভিন্ন একাউন্ট" ইত্যাদি ট্যাগ লাগিয়ে সম্পাদনা বন্ধ করার অপপ্রচেস্টা করা হচ্ছে। বাংলা উইকিপিডিয়ার এডমিনদের এই হেন আচরণের তীব্র নিন্দা জানাই। একাউন্টে ক্রমাগত নানা বিধ মিথ্যা অভিযোগের ট্যাগ দেখে স্পষ্টই বোঝা যাচ্ছে এডমিনদের ইচ্ছানুযায়ী উকিপিডিয়া রচনা না করলে বাংলা উকিপিডিয়ায় নানা মিথ্যা অভিযোগ এনে উইকিপিডিয়া সম্পাদনা বন্ধ করে দেয়ার অসাধু প্রচেষ্টা চলছে। বাংলা উকিপিডিয়ার তথ্যসূত্র ছাড়া মাত্র এক লাইন বা দুই লাইনের বহু নিবন্ধ রয়েছে, সেই সব নিবন্ধের বা তাদের রচয়িতাদের কোনো সমস্যাই হচ্ছে না, কিন্তু উপযুক্ত প্রমান তথ্যসূত্র দিয়ে লেখা সত্ত্বেও আমার নিবন্ধ মুছে ফেলার ট্যাগ লাগানো হলো, তারপর আমাকে নকম পরিবর্তন করতে বলা হলো, এখন একই ব্যক্তি ভিন্নভিন্ন নামে সম্পাদনার মিথ্যা অভিযোগ আনা হলো। বাংলা উইকিপিডিয়া কারোর নিজেস্ব সম্পত্তি নয়, এখানের প্রশাসকদের মনঃপুত রচনা করতে হবে না হলে সম্পাদনা মুছে ফেলা হবে, অথবা ব্লক করা হবে এই রকম দৃষ্টিভঙ্গির তীব্র ধিক্কার জানাই। পশ্চিমবাংলা (আলাপ) ০৬:০৬, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া থেকে ব্লক হওয়ার জন্য ক্ষুব্ধ হয়ে আমি এই মন্তব্যটি করি। আমায় এই মন্তব্যটিকে কেউ সিরিয়াসলি নেবেন না। এই মন্তব্যের জন্য আমি দুঃখিত। এর জন্য বাংলা উকিপিডিয়ার প্রশাসকদের কাছে আমি আন্তরিক ভাবে ক্ষমা প্রার্থী। পশ্চিমবাংলা (আলাপ) ১০:১০, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

বাধা অপসারিত[সম্পাদনা]

Approve icon.svg
এই ব্যবহারকারীর বাধা অপসারণের অনুরোধটি একজন প্রশাসক কর্তৃক পর্যালোচিত হয়েছে, যিনি অনুরোধটি গ্রহণ করেছেন।

পশ্চিমবাংলা (বাধাদানের লগসক্রিয় বাধাসমূহবৈশ্বয়ীক বাধাসমূহস্বয়ংক্রিয় বাধাসমূহঅবদানঅপসারিত অবদানঅপব্যবহার লগসৃষ্টি লগবাধাদানের সেটিংস পরিবর্তনবাধা অপসারণ)


অনুরোধের কারণ:

উপরে দেখুন।

অনুরোধ মঞ্জুরের কারণ:

মেইলে প্রশাসকের আলোচনা অনুসারে বাধা অপসারিত। আফতাব (আলাপ) ১৯:১৮, ১৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

বাধা অপসারণ প্রশাসক: দয়া করে অনুরোধটি মঞ্জুরের পর এই ব্যবহারকারীর জন্য সক্রিয় স্বয়ংক্রিয় বাধার তালিকাটি দেখুন।

তাপস বর্মণ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

তাপস বর্মণ নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/তাপস বর্মণ পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৫৮, ১১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

কি কারণে এই পাতা অপসারণের যোগ্য বিস্তারিত করুন ? উকিপিডিয়া এই পাতাটি যথেষ্ট রেফারেন্স সহযোগে রচিত হয়েছে বলেই মনে করি। ব্যবহারকারী:পশ্চিমবাংলা আলাপ ১২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)