ম্যাক সেনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ম্যাক সেনেট
Mack Sennett 1916.jpg
স্থানীয় নাম Mack Sennett
জন্ম মাইকেল সিনট
(১৮৮০-০১-১৭)১৭ জানুয়ারি ১৮৮০
রিচমন্ড, কেবেক, কানাডা
মৃত্যু ৫ নভেম্বর ১৯৬০(১৯৬০-১১-০৫) (৮০ বছর)
উডল্যান্ড হিলস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
পেশা অভিনেতা, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, উপস্থাপক, সুরকার, চিত্রগ্রাহক
কার্যকাল ১৯০৮–১৯৪৯
পুরস্কার একাডেমি পুরস্কার (২ বার)

ম্যাক সেনেট (ইংরেজি: Mack Sennett; জন্ম: মাইকেল সিনট; ১৭ই জানুয়ারি, ১৮৮০ - ৫ই নভেম্বর, ১৯৬০) ছিলেন একজন কানাডায় জন্মগ্রহণকারী মার্কিন পরিচালক ও অভিনেতা। তিনি চলচ্চিত্রে স্ল্যাপস্টিক কৌতুকাভিনয়ের উদ্ভাবক হিসেবে পরিচিত।[১] তার কর্মজীবনে তিনি "কৌতুকাভিনয়ের রাজা" হিসেবে পরিচিত ছিলেন। ১৯৩২ সালে তার নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রেসলিং সোর্ডফিশ শ্রেষ্ঠ লাইভ অ্যাকশন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে একাডেমি পুরস্কার লাভ করে এবং তিনি ১৯৩৭ সালে একাডেমি সম্মানসূচক পুরস্কার লাভ করেন। [২]

জীবনী[সম্পাদনা]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মাইকেল সিনট ১৮৮০ সালের ১৭ই জানুয়ারি কানাডার কেবেকের রিচমন্ডে জন্মগ্রহণ করেন। তার পিতা জন সিনট ও মাতা ক্যাথরিন ফয় ১৮৭৯ সালে কেবেকের টিংউইক সেন্ট-প্যাট্রিস প্যারিসে বিয়ে করেন। তারা আইরিশ ক্যাথলিক ছিলেন।[৩] বিয়ের পর তারা রিচমন্ডে চলে যান এবং জন সিনট সেখানে শ্রমিকের কাজ পান। ১৮৮৩ সালে যখন মাইকেলের ভাই জর্জ জন্মগ্রহণ করে, জন সিনট তখন রিচমন্ডে একটি সরাইখানার পরিবেশক হিসেবে কাজ করছিলেন এবং দীর্ঘদিন এই পেশায় নিয়োজিত ছিলেন। মাইকেলের তার দাদা-দাদীর কেবেকের ডানভিলে বসবাস করতেন। মাইকেল ১৭ বছর বয়সে কানেক্টিকাটে চলে যান।

তিনি কিছুদিন ম্যাসাচুসেটসের নর্দাম্পটনে বসবাস করেন। তার আত্মজীবনী অনুসারে, এখানে থাকাকালীন ভডেভিলের একটি অনুষ্ঠান দেখার পর তিনি প্রথম অপেরা গায়ক হওয়ার চিন্তা করেন। তিনি বলেন শহরের সবচেয়ে শ্রদ্ধেয় ব্যক্তি, নর্দাম্পটনের মেয়র (পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি) ক্যালভিন কুলিজ, এবং তার নিজের মা তার সঙ্গীতের আকাঙ্ক্ষা বাদ দিতে বলেন।[৪]

মৃত্যু[সম্পাদনা]

সেনেট ১৯৬০ সালের ৫ই নভেম্বর ক্যালিফোর্নিয়ার উডল্যান্ড হিলসে ৮০ বছর বয়সে মৃত্যুবরণ করেন।[১] তাকে ক্যালিফোর্নিয়ার কালভার সিটির হলি ক্রস সিমেট্রিতে সমাধিস্ত করা হয়।[৫]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

ম্যাক সেনেট নির্মিত ১৯৩২ সালের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রেসলিং সোর্ডফিশ শ্রেষ্ঠ লাইভ অ্যাকশন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে একাডেমি পুরস্কার লাভ করে। সেনেট ১৯৩৭ সালে একাডেমি সম্মানসূচক পুরস্কার লাভ করেন। চলচ্চিত্র শিল্পে তার অবদানের জন্য ৬৭১২ হলিউড বলেভার্ডে হলিউড ওয়াক অব ফেমে তার নামাঙ্কিত তারকা খচিত হয়। ২০১৪ সালে তাকে কানাডাস ওয়াক অব ফেমে ভূষিত করা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mack Sennett, 76, Film Pioneer Who Developed Slapstick, Dies. Keystone Kops, Custard Pies and Bathing Beauties Were Symbols of His Movies"দ্য নিউ ইয়র্ক টাইমস (ইংরেজি ভাষায়)। ৬ নভেম্বর ১৯৬০। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Academy Awards Database"অস্কার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Give Citizenship to Mack Sennett" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. King of Comedy by Mack Sennett, 1954
  5. "Sennett Buried in Hollywood"দ্য নিউ ইয়র্ক টাইমস (ইংরেজি ভাষায়)। ২৪ নভেম্বর ১৯৬০। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]