সিসি স্পেসেক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সিসি স্পেসেক
Sissy Spacek by David Shankbone (cropped).jpg
২০১০ ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবে স্পেসেক
জন্ম
মেরি এলিজাবেথ স্পেসেক

(1949-12-25) ২৫ ডিসেম্বর ১৯৪৯ (বয়স ৬৯)
কুইটম্যান, টেক্সাস, যুক্তরাষ্ট্র
বাসস্থানশার্লটসভিল, ভার্জিনিয়া
যেখানের শিক্ষার্থীঅ্যাক্টর্স স্টুডিও
পেশা
  • অভিনেত্রী
  • গায়িকা
কার্যকাল১৯৭০–বর্তমান
দাম্পত্য সঙ্গীজ্যাক ফিস্ক (বি. ১৯৭৪)
সন্তান২, সাইলার ফিস্কসহ
আত্মীয়রিপ টর্ন (চাচাত ভাই)

ম্যারি এলিজাবেথ "সিসি" স্পেসেক (ইংরেজি: Mary Elizabeth "Sissy" Spacek; উচ্চারণ:/ˈspeɪsɛk/; জন্ম: ২৫ ডিসেম্বর ১৯৪৯)[১] হলেন একজন মার্কিন অভিনেত্রী ও গায়িকা। কর্মজীবনে তিনি একটি একাডেমি পুরস্কার, তিনটি গোল্ডেন গ্লোব পুরস্কার, দুটি ক্রিটিকস চয়েস চলচ্চিত্র পুরস্কার, একটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কারসহ একাধিক পুরস্কার অর্জন করেন এবং চারটি বাফটা পুরস্কার, তিনটি প্রাইমটাইম এমি পুরস্কার ও একটি গ্র্যামি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

স্পেসেক ব্রায়ান ডা পালমার ক্যারি (১৯৭৬) ছবিতে ক্যারি হোয়াইট চরিত্রে অভিনয় করে সুখ্যাতি অর্জন করেন এবং এই কাজের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে তার প্রথম একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ওয়েলকাম টু এল.এ. (১৯৭৬) ও রবার্ট আল্টম্যানের থ্রি উইমেন (১৯৭৭)-এর মত সমাদৃত চলচ্চিত্রে অভিনয়ের পর তিনি কোল মাইনার্স ডটার (১৯৮০) চলচ্চিত্রে লরেটা লিন চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার অর্জন করেন। তার অন্যান্য অস্কারের মনোনয়ন আসে মিসিং (১৯৮২), দ্য রিভার (১৯৮৪), ক্রাইমস অব দ্য হার্ট (১৯৮৬) ও ইন দ্য বেডরুম (২০০১) ছবিতে অভিনয়ের জন্য। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল র‍্যাজেডি ম্যান (১৯৮১), জেএফকে (১৯৯১), অ্যাফ্লিকশন (১৯৯৭), দ্য স্ট্রেইট স্টোরি (১৯৯৯), টাক এভারলাস্টিং (২০০২), নাইন লাইভস (২০০৫), দ্য হেল্প (২০১১), এবং দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গান (২০১৮)। স্পেসেক টেলিভিশনে দ্য গুড ওল্ড বয়েজ (১৯৯৫), লাস্ট কল (২০০২) ও বিগ লাভ (২০১১)-এ অভিনয় করে তিনটি প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া তিনি নেটফ্লিক্সের থ্রিলার ধারাবাহিক ব্লাডলাইন (২০১৫-২০১৭)-এ স্যালি রেবার্ন চরিত্রে অভিনয় করেন।[২] ২০১৮ সাল থেকে তাকে হুলুর মনস্তাত্ত্বিক ভীতিপ্রদ ওয়েব ধারবাহিক ক্যাসল রক-এ রুথ ডিভার চরিত্রে শ্রেষ্ঠাংশে অভিনয় করতে দেখা যাচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sissy Spacek"ভ্যারাইটি। সংগ্রহের তারিখ ২৫ ডিসেম্বর ২০১৮ 
  2. প্রুডম, লরা (১৪ সেপ্টেম্বর ২০১৬)। "'Bloodline' Ending After Season 3 on Netflix"ভ্যারাইটি। সংগ্রহের তারিখ ২৫ ডিসেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]