ব্যবহারকারী আলাপ:ব্যা করণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিচ্ছেদসমূহ

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ব্যা করণ, NahidSultan-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
০৬:৫৪, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৬:৫৪, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় ভূতত্ত্ব ইত্যাদি। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ০৪:৪৮, ২৯ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় ভূতত্ত্ব ইত্যাদি। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৪০, ৩০ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ব্যা করণ, Bodhisattwa-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
০৫:১২, ১ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ০৫:১২, ১ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ব্যা করণ, টেমপ্লেট আলোচনা:ভূতাত্ত্বিক সময় পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
০৫:১৮, ১ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ০৫:১৮, ১ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ব্যা করণ, Bodhisattwa-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
০৯:৫৯, ৩ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ০৯:৫৯, ৩ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ব্যা করণ, Bodhisattwa-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
১৫:৪৭, ৪ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৪৭, ৪ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ব্যা করণ, Bodhisattwa-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
০৫:০৯, ১১ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

তাওহীদ (আলাপ) ০৫:০৯, ১১ মে ২০১৪ (ইউটিসি)

শ্রীরামপুর কলেজ[সম্পাদনা]

সর্বান, ডাইনোসর সংক্রান্ত নিবন্ধগুলির পাশাপাশি ফাঁকা সময় পেলে শ্রীরামপুর কলেজ নিবন্ধ সংক্রান্ত বেশ কিছু নিবন্ধ তৈরী করতে অনুরোধ করি, যেমন উইলিয়াম কেরি , জোশুয়া মার্শম্যানউইলিয়াম ওয়ার্ড, জন ক্লার্ক মার্শম্যান ইত্যাদি। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৪৩, ২০ মে ২০১৪ (ইউটিসি)

করব বোধিসত্ত্ব্দা, কিন্তু ৪ঠা জুনের পর। তখন আমার পরীক্ষা শেষ হবে।---ব্যা করণ (আলাপ) ০১:৪৬, ২১ মে ২০১৪ (ইউটিসি)

দারুণ[সম্পাদনা]

প্রিয় সর্বাণ, ডাইনোসর নিবন্ধটি দারুণ হচ্ছে। অসাধারণ। ফাটাফাটি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:২০, ১৫ জুলাই ২০১৪ (ইউটিসি)

:D ধন্যবাদ বোধিসত্ত্ব্দা, আচ্ছা অনুবাদ নিবন্ধ, লাল লিঙ্ক সমৃদ্ধ নিবন্ধ আর অনুবাদ এবং লাল লিঙ্ক সমৃদ্ধ নিবন্ধ-- এগুলো কি ভালো নিবন্ধ বিবেচনা করা হয়?--ব্যা করণ (আলাপ) ১৬:২৭, ১৫ জুলাই ২০১৪ (ইউটিসি)
অনুবাদ নিবন্ধকে ভালো নিবন্ধ হিসেবে বিবেচনা করা হয় কিন্ত লাল লিঙ্ক থাকলে সেটা ভালো নিবন্ধ হিসেবে বিবেচনা করা হয় না। লাল লিঙ্ককে নীল করতেই হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:১৯, ১৫ জুলাই ২০১৪ (ইউটিসি)
ডাইনোসর নিবন্ধটি সম্পূর্ণ রূপে তৈরী করায় উইকির সকলের পক্ষ থেকে অনেক অনেক ধন্যবাদ। দারুণ কাজ হয়েছে। :-) বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৪০, ৫ আগস্ট ২০১৪ (ইউটিসি)

Translate[সম্পাদনা]

Hello. I want you, if you have time, to translate the introductory paragraphs of en:Nea Salamis Famagusta FC and create the article in your wiki. Xaris333 (আলাপ) ০৭:২৮, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

Oh, I apologise sincerely Xaris, but you should look for someone else. I am not into sports at all. If you mention in the forum the fact that your article is about sports, I think it would draw those who are interested more easily. Sorry again.--ব্যা করণ (আলাপ) ০৭:৩৬, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ব্যা করণ, Aftab1995-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
১৬:০০, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

Aftab1995 (আলাপ) ১৬:০০, ১৩ আগস্ট ২০১৪ (ইউটিসি)

Participant selection Train the Trainer 2015[সম্পাদনা]

Participant selection Train the Trainer 2015[সম্পাদনা]

Access To Knowledge, The Centre for Internet Society logo.png
You have been selected to join TTT 2015
Hello ব্যা করণ, Congratulations!!! You have been selected to attend the Wikipedia Train the Trainer program at Bangalore during 26 February to 1 March 2015. We are excited to see you in Bangalore!
We request you to please schedule your travel plan so as to reach Bangalore by 25 February, 2015 evening and plan to leave on 1 March 2015 evening or 2 March, 2015 morning. CIS-A2K will book you a flight ticket from nearest airport.
We will be in touch with you over e-mail and mobile for further coordination. If you have any queries please leave a message here.
~~~~

Lahariyaniyathi (talk) 11:32, 31 January 2015 (UTC) Tanveer Hasan (tanveer@cis-india.org) Programme Officer

উইকি পদক[সম্পাদনা]

Tireless Contributor Barnstar.gif নিরলস অবদানের জন্য পদক
বাংলা উইকিপিডিয়ার পেছনে ধারবাহিকতার সাথে অনুকরণীয় শ্রম ও মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে এ পদক দেয়া হল। Ibrahim Husain Meraj (আলাপ) ১৮:৩৫, ৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
অনেক অনেক ধন্যবাদ ইব্রাহিমদা!-ব্যা করণ (আলাপ) ০৪:০১, ১২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

A barnstar for you[সম্পাদনা]

Train the Trainer 2015 barnstar
CISA2K TTT group photo.jpeg

This barnstar is awarded to you in recognition of your leadership and presentation skills in the Train the Trainer 2015 program. We hope to have enriched your Wiki-experience and would like to see active contribution from you towards outreach and other Wiki-activities. Thank you once again for your enthusiastic participation. Smiley.svg -- CIS-A2K team (talk) ১০:০৬, ৩ মার্চ ২০১৫ (ইউটিসি)

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ -- স্বেচ্ছাসেবক আহ্বান। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১২:৪০, ২ আগস্ট ২০১৫ (ইউটিসি)

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ উইকিপিডিয়া:আলোচনাসভায় একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে। আলোচনার বিষয় পশ্চিমবঙ্গে বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে মিট-আপ। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১২:৫৭, ১৩ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:২৪, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

নাহিদ ভাই, আফতাব, আমি দু'দিন আগেই এই কথাটা কোথাও একটা নজর করেছিলাম, আর আমার অবদানের তালিকায় অনূদিত পাতার টেমপ্লেট জোড়া শুরু করে দিয়েছি। :) --ব্যা করণ (আলাপ) ০২:৪২, ৬ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

এশীয় মাস পদক[সম্পাদনা]

Asia medal.svg এশীয় মাস পদক
২০১৫-এর উইকিপিডিয়া:উইকিপিডিয়া এশীয় মাসে আপনার অসাধারণ অবদানের জন্য অনেক অনেক ধন্যবাদ। এর স্বীকৃতিতে সংগঠক দলের পক্ষ থেকে আপনাকে এই উইকিপদক প্রদান করা হল। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:১০, ৪ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

উইকিপিডিয়া:উইকিপিডিয়া ১৫/অনলাইন[সম্পাদনা]

সুপ্রিয় ব্যা করণ,
উইকিপিডিয়া ১৫ অনলাইন নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি জেনে আনন্দিত হবেন যে আপনার জমা দেয়া এক/একাধিক নিবন্ধ প্রতিযোগিতায় গৃহীত হয়েছে। আয়োজক কমিটি প্রতিযোগিতা শেষ হওয়ার পর অংশগ্রহণকারীদের গৃহীত হওয়া নিবন্ধগুলোর সংখ্যা অনুসারে পুরস্কার ডাকযোগে প্রেরণের সিদ্ধান্ত নিয়েছে, সে লক্ষ্যে আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। প্রতিযোগিতা শেষ হওয়ার পর ফর্মে সরবরাহ করা আপনার ইমেইল ঠিকানা অনুসারে আপনার সাথে যোগাযোগ করা হবে। ধন্যবাদ।

উইকিপিডিয়া ১৫ আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বুধবার ১৭:১৬, ০৯ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

ব্যবহারকারী পরীক্ষক আবেদনে মতামত দিন[সম্পাদনা]

সুধী,
ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন পাতায় বর্তমানে তিনটি আবেদন উন্মুক্ত রয়েছে। আপনিও আপনার মতামত প্রদান করতে পারেন। এছাড়া আপনি ইচ্ছে করলে প্রার্থীদের প্রশ্নও জিজ্ঞেস করতে পারেন। আবেদনে মতামত প্রদান করা যাবে ১লা মে ২০১৬ পর্যন্ত। ধন্যবাদ।

নাহিদ সুলতান (আলাপ)
রবিবার ১৭:০৩, ২৪ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়া সম্মিলন[সম্পাদনা]

নমস্কার! আগামী ১১ই জুন কলকাতায় সকল বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটি সম্মিলন আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। আরো জানতে ও আগ্রহী থাকলে আপনাকে এই পৃষ্ঠাটি দেখে সমর্থন জানাতে অনুরোধ করছি। সম্মিলনে আপনার উপস্থিতি একান্তভাবেই কামনা করি। ধন্যবাদ। Face-smile.svg -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ০৯:০২, ৭ জুন ২০১৬ (ইউটিসি)

পাঞ্জাবের শিক্ষা নিবন্ধ প্রসঙ্গ[সম্পাদনা]

দাদা,

পাঞ্জাবের শিক্ষা নিবন্ধটির নাম পাঞ্জাবের শিক্ষাব্যবস্থা করলে বেশী ভাল হত নাকি? পরমাণু আলাপ ১৪:০০, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

করে দিয়েছি। Face-smile.svg --ব্যা করণ (আলাপ) ১৫:৩৫, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

প্রসঙ্গ নিবন্ধ থাইরিওফোরা[সম্পাদনা]

প্রিয় সর্বাণ,

তোমার আমার আগ্রহের জায়গাগুলিতে বেশ মিল আছে। আমি সম্প্রতি স্টেগোসরাসস্টেগোসরিয়া বলে দু'টো নিবন্ধ নিয়ে কাজ করছি। এছাড়াও হুয়ায়াঙ্গোসরাসহাইপসিরোপাস বলে আরও দুটো নিবন্ধ তৈরি করেছি। এগুলি সবক'টিই অর্নিথিস্কিয়া বর্গের ডাইনোসর (শেষ দু'টো নিবন্ধেই তোমার অবদান বিশাল, বস্তুত মুখ্য)। আমারও ক' দিন ধরেই মনে হচ্ছিল, থাইরিওফোরা নিবন্ধটিতে হাত দেওয়া প্রয়োজন। সেটা শুরু করেছ দেখে সত্যিই ভীষণ আনন্দিত হলাম। তুমি কাজ চালিয়ে যাও। আমি যতদূর পারা যায় সাহায্য করব।

এবার দু'একটি শব্দ নিয়ে একটু আলোচনা করা যাক -

  1. তুমি শাকাহারী বলে যে শব্দটি ব্যবহার করেছ, তার বদলে তৃণভোজী শব্দটি কি বাংলায় বেশি স্বাভাবিক নয়? তোমার কী মত?
  2. থাইরিওফোরা একটি suborder, বাংলায় উপবর্গ। আমার মনে হয় এই বর্গ, উপবর্গ, অধোবর্গ, গোত্র বা পরিবার, গণ, প্রজাতি, প্রভৃতি শব্দগুলি বাংলা প্রাণীতত্ত্বমূলক বা পুরাপ্রাণীতত্ত্বমূলক নিবন্ধে আরও বেশি পরিমাণে ব্যবহার করা উচিত, এমনভাবে যাতে পাঠক তা পড়া মাত্রই শ্রেণীবিন্যাসগত নামকরণের বিষয়টা পাঠকের কাছে পরিষ্কার হয়ে ধরা দেয়। অর্থাৎ, নিবন্ধটি এমনভাবে লেখা দরকার যাতে শব্দগুলি ক্রমাগত ব্যবহৃত হতে হতে একদিকে পরিভাষা হিসেবে চালু হয়ে ওঠে, অন্যদিকে নতুন পাঠক সংশ্লিষ্ট নিবন্ধের মধ্যেই সে' সম্পর্কে পরিষ্কার ধারণা পেতে পারেন। এটা না করে মাঝেমাঝেই ইংরেজি বা অন্য ভাষার টার্ম প্রতিশব্দ হিসেবে ব্যবহার করলে, এই বাংলা পরিভাষিক শব্দগুলি সবসময়েই সেগুলির পিছনে চাপা পড়ে থাকবে। কোনও ভাষারই নিজস্ব জ্ঞানভাণ্ডার গড়ে তোলার ক্ষেত্রে এটা মনে হয় খুব কাজের কথা নয়। এত কথার অবতারণা, থাইরিওফোরা নিবন্ধে তোমার ব্যবহৃত ক্লেড শব্দটির সাপেক্ষে।

আশা করি ভালোই আছ। আন্তরিক উষ্ণতা নিও। -- Arindam Maitra (আলাপ) ১৭:৫৮, ১৯ আগস্ট ২০১৬ (ইউটিসি)

প্রিয় অরিন্দমদা,
আমি ভাল আছি Face-smile.svg। আপনারও কুশল কামনা করি।
  1. তৃণভোজী বাংলায় সত্যিই বেশি স্বাভাবিক, এবার থেকে এটাই ব্যবহার করব। তবে এটা নিয়ে এর আগে তলিয়ে ভাবিনি, তাই এর মধ্যেই অনেক জায়গায় শাকাহারী লিখে দিয়েছি। তৃণভোজী পাতা বানিয়ে তাতে শাকাহারী পুনর্নির্দেশ করে দিলে কি ভাল হবে?
  2. "ক্লেড" নিয়ে আপনার বক্তব্যের সাথে একমত, কিন্তু কিছুক্ষণ চিন্তা করেও বাংলা ভেবে পেলাম না। এবার ভাল করে ঘেঁটে দেখব।
প্রাথমিকভাবে গ্রিক উৎস আর অর্থ দেখে এইদুটো লাগসই লাগল >> সমজনি আর জীবশাখা। একটা বেছে নেব?--ব্যা করণ (আলাপ) ০৬:১৬, ২০ আগস্ট ২০১৬ (ইউটিসি)
  1. প্যালিওন্টোলজি নিবন্ধের ভূমিকাটায় দেখলাম সমস্ত লুপ্ত জীবের কথাই বলা আছে, প্রাণী উদ্ভিদ সব সমেত। অক্সফোর্ড আর সংসদের অভিধানও একই কথা বলছে। এক্ষেত্রে বাংলায় পুরাপ্রাণীতত্ত্ব না বলে পুরাজীববিজ্ঞান বলাই কি বেশি যুক্তিযুক্ত নয়?
  2. আমরা কি এই বিষয়গুলোর সংশ্লিষ্ট পরিভাষার একটা তালিকা তৈরি করলে ভাল করব? নাকি যেমন চলছে তেমনই চলুক, কেবল একজন কোনও নিবন্ধ লিখলে অন্যজন সেটা পড়ে নতুন শব্দগুলো জেনে নেবে/ আলোচনা করে ঐক্যমত্যে আসবে? দুজন দুজনের উপর নজরদারী করি?--ব্যা করণ (আলাপ) ০৫:৫৭, ২০ আগস্ট ২০১৬ (ইউটিসি)
প্রিয় সর্বাণ,
তোমার প্রথম প্রস্তাব ভালো। তৃণভোজী পাতা বানিয়ে তাতে শাকাহারী পুনর্নির্দেশ করে দিলে সবজায়গা খুঁজে খুঁজে শব্দ পাল্টানোর খাটনিটাও কম হবে। এবার ক্লেড। এর বাংলা হিসেবে সমজনি বেশ ভালো, কিন্তু জীবশাখা সাধারণের পক্ষে বেশি বোধগম্য। পরিভাষা হিসেবে এ' দুটির কোনওটিকে বেছে নেওয়া চলতেই পারে। প্যালিওন্টোলজির বাংলা সম্পর্কে তোমার অভিমত মেনে নিচ্ছি। আমি যেখানে যেখানে পুরাপ্রাণীতত্ত্ব লিখেছি সেগুলিকে খুঁজে খুঁজে পুরাজীববিজ্ঞান করে দেবো। প্রসঙ্গত বাংলায় পুরাজীববিজ্ঞান বলে একটি নিবন্ধও থাকা দরকার। সময় করে হাত দিতে হবে।
এবার তোমার চতুর্থ প্রস্তাব। এই বিষয়গুলোর সংশ্লিষ্ট পরিভাষার একটা তালিকা তৈরির প্রস্তাব খুবই ভালো। আর সে তালিকার কোনও পরিভাষা নিয়ে কোনও প্রশ্ন উঠলে আলোচনার জায়গা তো সবসময়েই খোলাই রইলো। আর দুজন দুজনের উপর নজরদারী চালালে খারাপ কি? বিষয়গুলো নিয়ে আমরা যতই আগ্রহী হই না কেন, আমাদের কারুরই এই বিষয়ে সত্যিকারের বিশেষজ্ঞ জ্ঞান মনে হয় নেই। ফলে ভুলভ্রান্তি সবসময়েই স্বাভাবিক, অন্তত আমার তো তা থাকেই। পারস্পরিক নজরদারীতে সেইগুলো সংশোধনের সুযোগ পেলে মন্দ কি? Face-smile.svg -- Arindam Maitra (আলাপ) ০৮:২৫, ২১ আগস্ট ২০১৬ (ইউটিসি)

প্রসঙ্গ স্টেগোসর পাতার পুনর্নির্দেশ[সম্পাদনা]

প্রিয় সর্বাণ,

দেখলাম স্টেগোসর পাতাটি তুমি স্টেগোসরিয়া পাতায় পুনর্নির্দেশ করেছ। কিন্তু সেটা স্টেগোসরাস পাতায় করলেই ভালো হত না কি? Face-smile.svg -- Arindam Maitra (আলাপ) ২০:৩২, ২২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

ইংরেজিতে স্টেগোসরিয়াতেই দেওয়া আছে, এই দেখুন। আর অন্যান্য ক্ষেত্রেও অ্যাঙ্কিলোসর দেওয়া আছে অ্যাঙ্কিলোসরিয়ায়, টির‍্যানোসর দেওয়া আছে টির‍্যানোসরয়ডিয়ায়, ইত্যাদি। এই সর (~Saur) হল Sauria বা Sauroideaর সংক্ষিপ্ত রূপ, অধোবর্গ/ উপবর্গ সূচক। অপরপক্ষে ~Saurus হল প্রজাতি সূচক। এই Saurus গুলোকে সংশ্লিষ্ট Sauria বা Sauroideaর Type Species (প্রামাণ্য প্রজাতি?) ধরা হয়, তাই ঐ প্রজাতির নামে ঐ অধোবর্গের নামকরণ করা হয়। বাংলায় সর আর সরাস গোলাতাম আমিও, উইকিপিডিয়ায় এসেই তফাতটা প্রথম বুঝলাম। প্রসঙ্গত, বাংলায় এখনও জনপ্রিয় "ডাইনোসরাস" কথাটা তাই ভুল, কারণ ডাইনোসর কোনও প্রজাতি নয়, মহাবর্গ ডাইনোসরিয়া।--ব্যা করণ (আলাপ) ০২:৪৬, ২৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)
এইজন্যেই আলোচনার প্রয়োজনিয়তা। নিজের বিভিন্ন ভুল ধারণাগুলোও এর মাধ্যমে কাটিয়ে উঠে ঐক্যমতে পৌঁছানো সম্ভব হয়। ধন্যবাদ সর্বাণ। -- Arindam Maitra (আলাপ) ০৩:৫৭, ২৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)
আমার ভুল ধারণাটাও এইমাত্র আপনি পরিষ্কার করলেন: যেগুলোকে আমি প্রজাতির নাম বলছিলাম সেগুলো আসলে এক একটা গণের নাম। তার মানে দাঁড়াচ্ছে Type Species গুলোর গণের নামে সংশ্লিষ্ট অধোবর্গ ইত্যাদির নামকরণ হয়। এর জন্য অরিন্দমদা, আপনাকেও ধন্যবাদ!--ব্যা করণ (আলাপ) ০৪:১১, ২৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)


প্রমোদ সেনগুপ্ত[সম্পাদনা]

আপনাকে অজস্র ধন্যবাদ বন্ধু এই পাতাটি সমৃদ্ধ করবার জন্য। হটক্যাটের মাধ্যমে আপনি সুন্দর ভাবে সম্পাদনা করে পেজটি উন্নত করেছেন। এই পেজটি অর্থাৎ প্রমোদরঞ্জন সেনগুপ্ত হয়ত ডিলিট হয়ে যেত আপনার প্রচেষ্টা না থাকলে। আন্তরিক ভালবাসা রইলো। ভবিষ্যৎ আরো সাহায্য চাই। Pinaki1983 (আলাপ) ২১:৪১, ১৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

পিনাকিদা কোনও ব্যাপার নয়, আপনি যদ্দিন না টুকিটাকিতে দড় হচ্ছেন ততদিন এটা তো আমাদের পবিত্র কর্তব্য।Face-smile.svg আরও ভাল লাগল এটা দেখে যে আপনি নিজে থেকে খেটেখুটে নিবন্ধ বানাচ্ছেন! চালিয়ে যান, নকলনবিশ অনুবাদকের পক্ষ থেকে হার্দিক শুভেচ্ছা রইল।--ব্যা করণ (আলাপ) ০৪:৫৫, ১৪ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

একটু সাহায্য প্রার্থনা :) আমার নতুন রচনা অবনী মুখোপাধ্যায় ও অমর নাগ এই দুই পেজ একটু দেখে গুছিয়ে দিলে বাধিত হব। অবশ্যই যখন সময় হবে। অজানা অচেনা শহীদদের নিয়ে নিজস্ব কিছু লেখালিখি আছে। সঠিক ও প্রামাণ্য তথ্য দেওয়াই আছে। অগ্রিম থ্যাংকস। :)

সানন্দে।--ব্যা করণ (আলাপ) ০৫:১৬, ১৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Address Collection[সম্পাদনা]

Congratulations! You have more than 4 accepted articles in Wikipedia Asian Month! Please submit your mailing address (not the email) via this google form. This form is only accessed by me and your username will not distribute to the local community to send postcards. All personal data will be destroyed immediately after postcards are sent. Please contact your local organizers if you have any question. Best, Addis Wang, sent by MediaWiki message delivery (আলাপ) ০৭:৫৮, ৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

পশ্চিমবঙ্গে বাংলা পিডিয়ানদের নিয়ে মিনি মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা[সম্পাদনা]

নমস্কার সর্বাণ দাদা! আগামী বছরের প্রথম দিকে (৭ ও ৮ই জানুয়ারী, ২০১৭ তারিখে) কলকাতা শহরে সকল বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটা মিনি মিডিয়া উইকি ট্রেনিংট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে, যেখানে উপস্থিত সকল অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য প্রকল্পগুলিতে অবদান রাখা ও সম্পাদনা সংক্রান্ত বিভীন্ন বিষয়বস্তু নিয়ে আলোচনায় এনগেজ করা হবে। কর্মশালার প্রসঙ্গে সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির কাছে প্রয়োজনীয় ফান্ডিঙের জন্য শীঘ্রই আবেদনও জানানো হবে। আগ্রহী থাকলে আপনাকে এখানে সমর্থন জানাতে অনুরোধ করছি। এই কর্মশালায় আপনার উপস্থিতি একান্তভাবেই কামনা করি। ধন্যবাদ। Face-smile.svg -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ২০:২৪, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

শুভ নববর্ষ ব্যা করণ![সম্পাদনা]

-- Iqsrb722 (আলাপ) ০৩:৫৯, ১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Wikipedia Asian Ambassador[সম্পাদনা]

Hi

Congratulations! Thanks for participating the Wikipedia Asian Month and you now become one of the Wikipedia Asian Ambassadors this year! We would like to issue you a certificate and send you a digital copy with you, as well as a physical copy by basic mail service. Please reply this message to addiswang94@gmail.com, and provide following information:

  1. The name you wish to be appeared on the certificate
  2. The Email address you wish to receive the digital copy
  3. The address you wish to receive the paper copy (if you would like one, we will put some Wikipedia stickers into the envelope also.)

Also, as the ambassador, an additional postcard for you is on the way!

In a rare case you think I sent a wrong message to you, please let me. Thanks!

Best,
Addis Wang (User:AddisWang)
Wikipedia Asian Month Team

ব্রাহ্মণ[সম্পাদনা]

সুধী, নিবন্ধ প্রতিযোগিতা ২০১৭-এ অংশ নিয়ে উপরের নিবন্ধটি অনুবাদে আগ্রহ প্রকাশ করায় আপনাকে ধন্যবাদ। আপনার তৈরি উপরের নিব্ধটি অপসারণ করা হয়েছে। নিয়ম অনুসারে, আপনি ইংরেজি যে নিবন্ধটি অনুবাদ করবেন সেটির কমপক্ষে তিন/চার প্যারা বাংলাতে অনুবাদ করে নিবন্ধটি তৈরি করার কথা বলা হয়েছে কিন্তু আপনি উপরের নিবন্ধটি মাত্র এক/কয়েক লাইন অনুবাদ করে বেশ কয়েকদিন যাবত ফেলে রেখেছেন। অপসারণের পর নিবন্ধটি এখন যে কেউ তৈরি করতে পারবেন। আপনিও ইচ্ছে করলে তৈরি করতে পারবেন যদি ইতিমধ্যে অন্য কেউ তৈরি না করে থাকেন। তবে, দয়া করে নিবন্ধটি তৈরির সময় কমপক্ষে তিন/চার প্যারা অনুবাদ যুক্ত করুন এবং পরবর্তীতে আপনার সময় অনুসারে আস্তে আস্তে অনুবাদ শেষ করুন। কোন প্রশ্ন থাকলে আমাকে করতে পারেন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৮, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়ার ভবিষ্যৎ নির্ধারণী প্রক্রিয়ায় আপনার মন্তব্য প্রয়োজন :)[সম্পাদনা]

সুপ্রিয় ব্যা করণ,
আগামী ১৫ বছরে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী হতে পারে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়া/উইকিমিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, সম্পাদক, স্বেচ্ছাসেবক ও অন্যান্য অবদানকারী) সার্বিক মতামত প্রয়োজন। দয়া করে কৌশল নির্ধারণী আলোচনায় আপনার মত প্রকাশ করুন। উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলোর ব্যাপারে আপনার যেকোন মতামতকে আমরা স্বাগত জানাই। ধন্যবাদ।

কৌশল নির্ধারণী আলোচনার সমন্বয়কদের পক্ষে,
নাহিদ (আলাপ), তানভির (আলাপ) ও জয়ন্ত (আলাপ)
বুধবার ১৮:১২, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)

জাপানের প্রশাসনিক অঞ্চলগুলির উপর নিবন্ধগুলি[সম্পাদনা]

চমৎকার কাজ হয়েছে। অনেক, অনেক ধন্যবাদ। অর্ণব (আলাপ | অবদান) ০৮:৪৫, ২৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

অর্ণবদা, প্লিজ মাঝেমাঝে এরকম ইগো বুস্ট দিতেই থাকবেন, খুব সুবিধে হয়... :P :D --ব্যা করণ (আলাপ) ০২:৫৪, ২৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

মন্তব্যের অনুরোধ[সম্পাদনা]

রজার ফেদেরার আলাপ পাতায় প্রতিবর্ণীকরণ নিয়ে অনেক আলোচনা চলছে। আপনার যুক্তিভিত্তিক মন্তব্য আশা করছি। অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩৪, ৩০ এপ্রিল ২০১৭ (ইউটিসি)



ইদ মোবারক[সম্পাদনা]

ঈদ মোবারক.svg
এই ইদ আপনার এবং আপনার পরিবারের সদস্যবৃন্দের জীবনে নিয়ে আসুক অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি। ইদ মোবারক :) -মেরাজ (আলাপ) ১০:৪৭, ২৬ জুন ২০১৭ (ইউটিসি)

সরশুনা মহাবিদ্যালয় এ অনুষ্ঠিত উইকিপিডিয়ার কর্মশালা[সম্পাদনা]

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগণ,

পশ্চিমবঙ্গ এর সরশুনা মহাবিদ্যালয় এ অনুষ্ঠিত উইকিপিডিয়ার কর্মশালা-তে অংশগ্রহণ করতে আগ্রহ প্রকাশ করার জন্য ধন্যবাদ। এই উইকিপিডিয়ার কর্মশালা ২৩শে জুলাই সরশুনা মহাবিদ্যালয় (4/HB/A, Ho-Chi-Minh Sarani, Sarsuna Upanagari, Sarsuna, Kolkata 700061, West Bengal, India) তে অনুষ্ঠিত হবে। অনুগ্রহ পূর্বক মনে রাখুন-

  1. উইকি কর্মশালা ঠিক ১০ ঘটিকায় শুরু হবে।
  2. দয়া করে আপনার ল্যাপটপ সাথে আনবেন।
  3. আহারের ব্যবস্থা থাকবে। শাকাহারী আহার নির্বাচন গ্রাহ্য হবে।
  4. যদি আপনার অন্য কোনো প্রয়োজন থাকে তবে আয়োজকদের জানান।

আরো বিশদ জানতে এই পাতায় চোখ রাখুন: Wikipedia Orientation Workshop at Sarsuna College, West Bengal, India

আপনাদের উপস্থিতি একান্ত কাম্য। ধন্যবাদ। -- অনন্যা মণ্ডল

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৭[সম্পাদনা]

হ্যালো! উইকিপিডিয়া এশীয় মাস ২০১৭ শুরু হয়েছে। আপনি আগের বছর উইকিপিডিয়া এশীয় মাস-এ অংশগ্রহণ করেছিলেন। আশা করি এই বছরও করবেন। এখানে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা সম্পর্কে কিছু তথ্য দেওয়া হল:

  • দয়া করে এই সরঞ্জাম ব্যবহার করে নিবন্ধ জমা দিন। ওপরের ডানদিকে 'প্রবেশ' বোতামে ক্লিক করুন। প্রবেশ করার বাকি সমস্ত কিছুই OAuth সামলে নেবে। আপনি চাইলে ওপরের ডানদিকে ইন্টারফেস ভাষা পরিবর্তন করতে পারেন।
  • যখনই আপনি কোন নিবন্ধ জমা দেবেন, এই সরঞ্জামটি আপনার নিবন্ধে একটি টেমপ্লেট যোগ করবে যা কোন সংগঠক দ্বারা পর্যালোচনার জন্য অপেক্ষমাণ বলে নিবন্ধটিকে চিহ্নিত করবে। আপনি এই সরঞ্জাম ব্যবহার করে আপনার অগ্রগতি যাচাই করে নিতে পারেন, যেমন আপনি কতগুলি গৃহীত নিবন্ধ আপনি তৈরি করেছেন।
  • যে সমস্ত অংশগ্রহণকারীর তৈরি ৪টি নিবন্ধ গৃহীত হয়েছে তাঁকে একটি পোস্টকার্ড পাঠানো হবে। ১৫টি নিবন্ধ গৃহীত হলে আরেকটি বিশেষ পোস্টকার্ড পাবেন। বাংলা উইকিপিডিয়ায় যিনি সবচেয়ে বেশি গৃহীত নিবন্ধ তৈরি করবেন, তাঁকে উইকিপিডিয়া এশীয় দূত হিসেবে সম্মানিত করে একটি সার্টিফিকেট ও অতিরিক্ত একটি পোস্টকার্ড পাঠানো হবে।
  • এই সরঞ্জাম ব্যবহার করতে যদি আপনার সমস্যা হয়ে থাকে তবে এই পাতায় আপনার ব্যবহারকারী নামের পাশে আপনার নিবন্ধ জমা দিতে পারেন।

যদি কোন প্রশ্ন থাকে, তবে আমাদের প্রাজিপ্র পাতায় তার উত্তর রয়েছে।

Che12Guevara (আলাপ) ০৬:০৪, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আপনি জানেন কি বিভাগে আপনাকে আমন্ত্রণ![সম্পাদনা]

সুধী,
শভেচ্ছা গ্রহণ করুন। বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আপনি জানেন কি (আজাকি) বিভাগটি পুনরায় সক্রিয় করার জন্য কাজ করছি এবং পুরো প্রক্রিয়াকে আরও সহজীকরণ করেছি। এই বার্তাটি যারা বাংলা উইকিপিডিয়ায় নিয়মিত নিবন্ধ তৈরি করে থাকেন তাদের সবাইকে ‘আজাকিতে’ নিবন্ধ মনোনয়নে উৎসাহিত করার জন্য প্রদান করছি। আপনি প্রায়শই নতুন নিবন্ধ তৈরি করে থাকেন সুতরাং বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা সক্রিয় রাখতে আপনাকে আজাকিতে নিবন্ধ মনোনয়ন বা পর্যালোচনা করতে আমন্ত্রণ জানাচ্ছি। ধন্যবাদ এবং আপনার সম্পাদনা শুভ হোক :) -- নাহিদ সুলতান (আলাপ) রবিবার ১৮:৪১, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

ইদ মোবারক![সম্পাদনা]

ইদ মোবারক.jpg
কি হবে ঐ বনের পশু খোদারে দিয়ে

কাম ক্রোধাদি মনের পশু জবেহ্ কর্ নিয়ে।
কোরবানী দে তোরা কোরবানী দে
--কাজী নজরুল ইসলাম
আপনার এবং আপনার পরিবারের মহান ত্যাগ মহান আল্লাহর দরবারে কবুল হোক এই কামনায়। সবাইকে ইদের অনেক অনেক শুভেচ্ছা। ইদ মোবারক --IqbalHossain (আলাপ) ১২:২৩, ২১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাসে আমন্ত্রণ![সম্পাদনা]

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ কাল থেকে শুরু হবে! উইকিপিডিয়া এশীয় মাসে অংশগ্রহণ করার জন্যে আমন্ত্রণ জানাই। বিপ্লবী (বিজয় না হওয়া পর্যন্ত, সবসময়!) ০৫:৫৮, ৩১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

কলকাতায় বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ট্রেন​-দ্য-​ট্রেনার (TTT) কর্মশালায় অংশগ্রহণের আহ্বান[সম্পাদনা]

নমস্কার! আগামীকাল হইতে তিনদিন-ব্যাপী (২৮, ২৯ ও ৩০শে জুন, ২০১৯ তারিখে) কলকাতার সল্ট লেক্ সেক্টর ৫ এ ইন্ডিস্মার্ট হোটেলে সকল বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটা ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালার আয়োজন করা হয়েছে, যেখানে উপস্থিত সকল অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য প্রকল্পগুলিতে অবদান রাখা ও সম্পাদনা সংক্রান্ত বিভিন্ন বিষয়বস্তু নিয়ে আলোচনায় এনগেজ করা হবে।

এই কর্মশালা সম্বন্ধে কিছু তথ্য:
সিআইএস-এ২কে গত পাঁচ বছর ধরে প্রতি বছর, ইন্ডিক্ ভাষাগুলির উইকিপিডিয়ানদের জন্য তাঁদের বেঙ্গালুরু কেন্দ্রে একটি বার্ষিক প্রশিক্ষণ-কর্মশালা, টিটিটি আয়োজন করে আসছে। টিটিটি-২০১৯ এ অংশগ্রহণ করার জন্য আমাদের সম্প্রদায় থেকে ব্যবহারকারী:তরুণ সামন্ত নির্বাচিত হন এবং এই কর্মশালা থেকে তিনি অনেক কিছুই শেখার অবকাশ পান। অতীতে, বাংলা উইকি সম্প্রদায়ের আরো একাধিক স্বেচ্ছাসেবীরাও যেমন বোধিসত্ত্ব মন্ডল, অনন্যা মন্ডল, খাঁ শুভেন্দু, পিনাক বিশ্বাস, ইন্দ্রজিত দাস, আমি এবং অন্যান্যরা এই প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করবার সুযোগ পাই। মূলত পশ্চিমবঙ্গে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সুবিধার্থেই তাই তিনদিন ব্যাপি এই টিটিটি-র একটি সংস্করণ কলকাতায় আয়োজন করার নির্ণয় নেওয়া হয়। এই কর্মশালার সম​য়কাল জুড়ে বাংলা উইকি সম্পর্কিত সাধারণ মিট​-আপ ও আলোচনা চলারও অবকাশ রইবে। অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া সম্পাদনা, উইকিপিডিয়ায় নতুন টুলস, উইকিপাত্ত (যেটাকে বলা যেতে পারে উইকিমিডিয়া প্রকল্পের ভবিষ্যত!) এবং বাংলা ও ইংরেজি উইকিপিডিয়ায় বিভিন্ন চলমান প্রকল্পের বিশদ পরিচিতি দেওয়া হবে। এছাড়াও অংশগ্রহী সম্পাদকগণ; উইকিমিডিয়া সম্পর্কিত যেকোনো নির্দিষ্ট বিষ​য় যেটির উপর তাঁদের প্রশিক্ষণ/ব্যাখ্যার প্রয়োজন সেই সমস্ত প্রশ্নও জিজ্ঞেস করতে পারেন। অংশগ্রহণকারীদের মধ্যে তথ্য আদান-প্রদানের মাধ্যমেও বিভিন্ন জিজ্ঞাসার সমাধান করার একান্ত চেষ্টা করা হবে। এই কর্মশালায় আপনার উপস্থিতি মনের অন্তর থেকে কামনা করছি।

ধন্যবাদান্তে -- Mouryan/মৌর্য্য/మౌర్య (আমার সঙ্গে কথা বলুন ❤) ১৮:৫৫, ২৭ জুন ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ স্বাগতম[সম্পাদনা]

পলক ও অ ক.svg
সুপ্রিয় ব্যা করণ,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)