ব্যবহারকারী আলাপ:Bellayet/সংকলন০৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিচ্ছেদসমূহ

সিলেটের ইতিহাস ও নাগরী লিপি[সম্পাদনা]

Bellayet ভাই আমি সিলেট সর্ম্পকে যে information এড করেছি তা বিভিন্ন বই থেকে আমি বা আমরা (Neo Information Technology আমাদের ওয়েব সাইট ফার্ম) সংগ্রহ করেছি। আমি Sylhet City Corporation (www.sylhetcitycorporation.org.bd) এর ওয়েব ডিজাইন করছি এবং খুব তারাতারি ওয়েব সাইট officially start হচ্ছে। যদি আপনার সন্দেহ হয় তাহলে ওয়েবের প্রথম পাতায় আমার ইমেইল ঠিকানা পাবেন (liton14@gmail.com) । এখন আপনার কাছে আমার যে সাহায্য আমি কি এই information গুলো এড করতে পারব। আর যদি না পারা যায় তাহলে আমার কি করতে হবে। আমার খুব ইচ্ছে উইকপিডিয়া কাজ করার, আমাক সাহায্য করুন।— kal (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

স্টারগেজার[সম্পাদনা]

উপরোল্লখিত পৃষ্ঠা থেকে ছবি বাদ দেয়ার কারণ দয়া করে জানান। ছবিটিতে অন্যান্য ফুলের সাথে স্টারগেজারও রয়েছে। -TANVEER আলাপন : অবদান' ১৯:১৯, ১৮ নভেম্বর ২০১৯ (জিএমটি)

আমি ইতিহাস পাতাতে আপনার নাম দেখেছিলাম। কোন গোলযোগের কারণে এই ঘটনা ঘটে থাকতে পারে। ক্ষমা করবেন। –TANVEER (আলাপন : অবদান) ১৯:১৯, ১৮ নভেম্বর ২০১৯ (জিএমটি)

Vandalism[সম্পাদনা]

Hey Bellayet. Would you mind protecting Template:· and blocking 86.29.136.164? Thanks! Cbrown1023 ১৯:২৯, ২৪ জুলাই ২০০৮ (UTC)

Drini's taken care of it, but thanks. :-) Cbrown1023 ২০:১৮, ২৪ জুলাই ২০০৮ (UTC)

মতামত - চর্যাপদ[সম্পাদনা]

বেলায়েত ভাই, আমি এখন উইকিপিডিয়া বাংলার চর্যাপদ পৃষ্ঠাটিতে তথ্য যোগ করছি। ইতিপূর্বে উইকিপিডিয়ায় কয়েকটি ইংরেজি পৃষ্ঠা সম্পাদনা করেছিলাম। কিন্তু বাংলাতে এই প্রথম। জানতে পারলাম, আপনি একজন প্রশাসক ও উইকিপিডিয়ার সম্পাদনায় দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন। আপনি আমাকে চর্যাপদের ছবি সংক্রান্ত একটি পরামর্শও পাঠিয়েছিলেন যেটি আমি গ্রহণ করেছি। এই পৃষ্ঠাটি সম্পাদনায় আপনার আরও মতামত পেলে ভাল হয়। - অর্ণব


বেলায়েত ভাই, ধন্যবাদ। তবে চর্যাপদের পাতাটি এখনও শেষ হয়নি। আশা আছে দিন-কয়েকের মধ্যেই শেষ করে ফেলব। রবীন্দ্রনাথ ও বাংলা সাহিত্যের অন্যান্য প্রসঙ্গ নিয়েও উইকিকে বিস্তারিত করার ইচ্ছা রাখি। সেখানে আপনার উপদেশ মনে রাখব। আপনার সহযোগিতা কামনা করি। ধন্যবাদ।Jonoikobangali ০২:০৩, ১৬ আগস্ট ২০০৮ (UTC)অর্ণব

চর্যাপদ - নির্বাচিত প্রবন্ধ[সম্পাদনা]

বেলায়েত ভাই, চর্যাপদ নিবন্ধটির কাজ শেষ হয়েছে। এটি কি নির্বাচিত প্রবন্ধ হবার যোগ্য? দয়া করে এ বিষয়ে আমাকে অবহিত ক্রুন।অর্ণব দত্ত ০৬:৩৩, ১৯ আগস্ট ২০০৮ (UTC)

বাংলা এবং English একসংগে দেখতে সমস্যা[সম্পাদনা]

বেলায়েত ভায়া, আমি উইকিপিডিয়া বাংলায় নতুন। আমি Mozilla Firefox ব্যবহার করি। সমস্যা হচ্ছে, এই সাইটটিতে ইংলিশ পড়া প্রায় দুঃস্বাধ্য বাপ্যার। আমি জুম না করে কি ইংলিশ পরতে পারব? এটা কি ফন্ট এর সমস্যা? আমি অভ্র কী-বোর্ড ব্যবহার করি। আমি LCD মনিটর ব্যবহার করি না। আপনাকে ধন্যবাদ।

জনগণমন[সম্পাদনা]

জনগণমন শব্দ তিনটি আলাদা করে অনেকে লেখে। কিন্তু সেটা ভুল। এটি আসলে একটি সমাসবদ্ধ পদ। পুরো কথাটি জনগণমন-অধিনায়ক জয় হে। গীতবিতান ১ম খণ্ড স্বদেশ পর্যায় দ্রষ্টব্য।অর্ণব দত্ত ০৯:৩৩, ২৫ আগস্ট ২০০৮ (UTC)

অনুবাদ[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকির অনুবাদ প্রকল্পে অংশ নিতে চাই। ইংরেজি সাহিত্য ও গ্রিক পুরাণ সংক্রান্ত ইংরেজি প্রবন্ধগুলি আমার বিশেষ প্রিয়। একটা প্রবেশক পাতা গোছের কিছু দেখেছিলাম, তাতে নাম সই করে ঢুকতে হয় এই প্রকল্পে। পাতাটা খুঁজে পাচ্ছি না। অনুগ্রহ করে একবার লিঙ্কটা পাঠাবেন।অর্ণব দত্ত ১৫:০৪, ২৭ আগস্ট ২০০৮ (UTC)

ব্যবহারকারী টেমপ্লেট[সম্পাদনা]

ব্যবহারকারী টেমপ্লেটে আমার আইডিটা কিভাবে যেন ঢুকে গেছে। ওটা একটা বের করে দেবেন। আমি তো শুধু আমার ব্যবহারকারী পাতায় দুটো টেমপ্লেট জুড়েছিলাম।অর্ণব দত্ত ১০:০৪, ২৮ আগস্ট ২০০৮ (UTC)

উইকিসংকলন[সম্পাদনা]

সাম্প্রতিক পরিবর্তন পাতায় "সহপ্রকল্পসমূহ"-তে উইকিসংকলনের লিংকটা ইংরেজি উইকিসোর্স-এ নিয়ে যায়। ওখানে বাংলা উইকিসংকলনের লিংকটা দিয়ে দেন। -- মুহাম্মদ ১৮:০৫, ৩১ আগস্ট ২০০৮ (UTC)

'কাহিনি'[সম্পাদনা]

কাহিনি বা কাহিনী দুই বানানই শুদ্ধ। উইকির বানানরীতি বলে - "যে-সব তৎসম শব্দে ই/ঈ বা উ/ঊ উভয় শুদ্ধ সেইসব শব্দে কেবল ই বা উ এবং তার কার-চিহ্ন ি বা ু ব্যবহৃত হবে৷ যেমন: অটবি, আবলি, উর্ণা, উষা, কলশি, কিংবদন্তি, কুটির, খঞ্জনি, চিত্কার, ত্রুটি, ধমনি, ধূলি, পঞ্জি, পদবি, পেশি, ভঙ্গি, মঞ্জরি, মসি, লহরি, রচনাবলি, সরণি, সূচিপত্র৷ " 'কাহিনি' বানানটিও এই তালিকাভুক্ত। উইকিপিডিয়া:বাংলা বানানের নিয়ম

তাছাড়া উইকির বানান সংক্রান্ত নীতির উৎস নির্দেশে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি ও আনন্দবাজার পত্রিকার বানানবিধিকে স্বীকৃতি দেওয়া হয়েছে। সেই কারণে আমি সর্বত্র 'কাহিনি'ই লিখছি। বিশেষত মহাভারতের সঙ্গে এর কোনও যোগাযোগ নেই। ধন্যবাদ।অর্ণব দত্ত ০৪:১৭, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

বেলায়েত ভাই, আপনার যুক্তি মানতে পারলাম না। আপনি যদি আনন্দবাজার পত্রিকার ওয়েবসাইটে যান তবে দেখবেন সেখানে সর্বত্রই 'কাহিনি' বানানটি ব্যবহৃত হয়েছে। জ্যোতিভূষণ চাকী, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, কবি শঙ্খ ঘোষ, ভাষাবিদ পবিত্র সরকার আরও অনেকে মিলেই 'কাহিনি' শব্দটিকে মান্যতা দিয়েছেন। সংবাদপত্র ও সরকারি স্কুল বোর্ডের দৌলতে এই বানানটি আজ পুরনো বানানটিকে অনেকটাই হটিয়ে দিয়েছে এবং ভবিষ্যতে পুরোপুরি হঠিয়ে দেবে। এমনকি কলকাতা থেকে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস যে ইংরেজি-বাংলা অভিধান বের করেছেন সেখানেও 'কাহিনী' স্থান পায়নি। সুতরাং গুটিকতক ব্লগ ছাড়াও এই শব্দটি পশ্চিমবঙ্গের বিরাট সংখ্যক জনসাধারণের কাছেও সুপরিচিত। কাহিনী বানানটি এখনও হয়ত সম্পূর্ণ অপ্রচলিত হয়ে পড়েনি। কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম এই বানানটির সঙ্গে আর পরিচিত হবে না জেনে আমরাও এটি বর্জন করছি। লিখিত নিয়মের সঙ্গে সাধারণ জ্ঞানও এই কথাই বলছে। এখন যে 'কাহিনি' বানানটিই বহুল প্রচলিত।

পূর্ববঙ্গ-পশ্চিমবঙ্গের যে ভাষাদ্বন্দ্বের আশাঙ্কা আপনি করছেন, সেটিও অমূলক। বাংলাদেশের অনেকেই উইকিতে 'জল' শব্দের পরিবর্তে 'পানি' লিখছেন। প্রবাদ প্রবচন ছাড়া পশ্চিমবঙ্গের কথ্য বাংলায় 'পানি' ব্যবহার নেই। তবুও আমরা যেহেতু আপনাদের এই বাগরীতিটির সঙ্গে সম্যক পরিচিত, তাই কোনও রকম দ্বন্দ্বের অবকাশ রাখছি না। শুনেছি পশ্চিমবঙ্গের ম্যাগাজিনগুলি বাংলাদেশে বহুপঠিত। সুতরাং আমাদের বাগরীতি ও বানানশৈলি আপনাদের অজ্ঞাত থাকার কথা নয়। আশা করি, সেগুলিকে আপনারাও সম্মান করবেন, যেমন আমরা আপনাদেরগুলিকে করছি।অর্ণব দত্ত ১৩:১৭, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

পুনশ্চঃ ছোটখাট দু-একটি ই-কার ঈ-কার নিয়ে মাথা ঘামাবেন না। যেখানে দুইই ঠিক সেখানে দুজন দুরকম বানান লিখতেই পারে। আমাদের যখন জলপানি নিয়ে চলতে হবে, তেমনি দুই রকম বানান ও বাগরীতিকেই স্বীকৃতি দিতে হবে। আশা করি, সম্যক জ্ঞান কোনও দ্বন্দ্বের অবকাশ রাখবে না।অর্ণব দত্ত ১৩:২৪, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

বেলায়েত ভাই, আপনি রাগ করবেন না। 'কাহিনি' শব্দটিকে যাঁরা শুদ্ধ বলে দাবি করছেন, তাঁরা ভাষাবিজ্ঞানী ও তাঁরা তাঁদের যুক্তি দেখিয়েছেন। আমি নিজে যেহেতু নিজে ভাষাবিজ্ঞানী নই, তাই তাদের যুক্তিটি আমি খণ্ডন করতে পারিনি। তাঁরা সব জায়গায় তো ঈ-কার তুলে দেবার কথা বলেননি। শুধু বলেছেন যেখানে দুইই শুদ্ধ, সেখানে যেহেতু বর্ণমালায় যেটি প্রথমে আসে অর্থাৎ ই-কার সেটিই লেখা উচিত। বাংলা আকাদেমি এও মনে করে যদি কেউ ঈ-কার লেখেন সেটা ভুল নয়। তবে শুধুমাত্র নিয়মরক্ষার সার্থেই বিশ্বকোষীয় বা সারস্বত গ্রন্থগুলিতে ই-কার দেবার পক্ষপাতী আকাদেমি ও আনন্দবাজার। সমস্ত ঈ-কার ঊ-কার অবলুপ্ত করে দেওয়া বা ৎ ভেঙে দেওয়া বা যুক্তাক্ষর ভেঙে দেবার প্রবল বিরোধী পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি। সুতরাং, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন, যাঁরা 'আমলকী'কে 'আমলা' বলে চালান তাঁদের দলে আমি বিরাজ করি না।
আত্মপক্ষ সমর্থনে আমি একথাই বলব, আমি নিয়ম মানতে চেয়েছি। উইকির বানানরীতিতে আপনারাই বলেছেন, ই-কার ঈ-কার দুই শুদ্ধ থাকলে সেখানে ই-কার প্রযোজ্য হবে। আকাদেমির নিয়ম বলে তৎসম শব্দ ছাড়া ঈ-কার কোথাও হবে না, এবং তৎসম শব্দের ই-কার ও ঊ-কার দুইই শুদ্ধ হলে ই-কার প্রযোজ্য হবে। তবে আপনাদের নীতি যদি 'কাহিনী'র পক্ষপাতী হয়, সেটি বানাননীতি উল্লেখ করে দিন। আমার তা মানতে কোনও অসুবিধা নেই।
আঁতেল গোষ্ঠীর কথা ছেড়ে দিলাম। কিন্তু আকাদেমির এই ই-কার উ-কার নীতি পশ্চিমবঙ্গে সর্বসাধারণ গ্রহণ করেছেন ও করছেন। তার প্রমাণ আমাদের সংবাদপত্র। আনন্দবাজারের প্রবল বিরোধী কয়েকটি কাগজও কিন্তু আজকাল এই ই-কার নীতি নিয়েছেন। তাই আমি যদি 'কাহিনী'কে কাহিনি' লিখি তবে দেশের মানুষের স্বার্থবিঘ্নকারী হব, একথা কিছুতেই মেনে নিতে পারছি না। উইকিপিডিয়া বাংলার স্বার্থে আমি আমার অনেক অমূল্য সময় ব্যয় করছি। শুধুমাত্র একটি বানান, যার প্রয়োগের জন্য আমি যথাযথ যুক্তি প্রদর্শন করতে পারি, আমার স্বদেশে যা সুপ্রচলিত ও সর্বজনমান্য, তার জন্য এত বড় অপবাদে আমি অত্যন্ত মর্মাহত অনুভব করলাম।অর্ণব দত্ত ১৫:৪৮, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
ভাই, ঔদার্য মহৎ গুণ, আপনি তা প্রমাণ করলেন। আমার কোনও ক্ষোভ রইল না।অর্ণব দত্ত ১৬:২৫, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিসংকলন প্রশাসক[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকিসংকলনের প্রশাসক মাত্র একজন দেখছি। উইকিসংকলনে আমি এখন নিয়মিত অবদানকারী। আমার ব্যক্তিগত সংগ্রহে বাংলা কবিতা ও গানের একটি সসমৃদ্ধ সংগ্রহ রয়েছে। তার মধ্যে যেটুকু পাবলিক ডোমাইন তার পুরোটাই উইকিতে তুলে দিতে চাই। তাও নয় নয় করে তার সংখ্যা কম হবে না। এই সঙ্গে উইকিসংকলনের প্রশাসক হিসাবেও যদি কাজ করতে পারতাম, তাহলে অনেক সুবিধা হত। তাই জিজ্ঞেস করছিলাম, প্রশাসক হতে ঠিক কি যোগ্যতা লাগে, কি ভাবে আবেদন করা যেতে পারে, সে সম্পর্কে আপনি যদি আমায় একটু অবহিত করেন।--অর্ণব দত্ত ১৮:০৮, ২৪ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিসংকলন প্রশাসক পদের জন্য আমার আবেদন[সম্পাদনা]

বেলায়েত ভাই, আমি উইকিসংকলনের প্রশাসক পদের জন্য আবেদনপত্রটি জমা দিয়েছি। এটি চলবে কিনা, যদি চলে তবে সেক্ষেত্রে আপনার মতামত আশা করছি।--অর্ণব দত্ত ০৮:২৪, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিপ্রকল্প অফলাইন সম্পাদনা[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকিপিডিয়া সম্পর্কে কয়েকজনকে বলায় তাঁরা এই সাইটে লেখা পোস্ট করতে আগ্রহী হয়েছেন। কিন্তু তাঁদের কয়েকজনের সমস্যা হল তাঁরা কম্পিউটার বা ইন্টারনেটের সুবিধাবঞ্চিত। আপনাদের উইকিপ্রকল্প অফলাইন সম্পাদনা বিভাগটির কথা আমার মাথায় ছিল। কিন্তু আমি এর অংশগ্রহণকারী নই। আপনাদের ঠিকানায় পাঠানো যায়। কিন্তু আমি যেহেতু কলকাতার বাসিন্দা তাই তাঁরা আমাকে আরও সহজে লেখা পাঠাতে পারেন। সেই কারণে এই প্রকল্পে অংশগ্রহণ করতে আমি আগ্রহী। আমি নিয়মগুলি পড়েছি, এখন জানতে চাই, অংশগ্রহণকারী হতে গেলে কি শুধু নাম ঠিকানা অন্তর্ভুক্ত করলেই হবে না কোনওরকম রেজিস্ট্রেশনও (অংশগ্রহণকারী হিসেবে আমার জন্য) করতে হবে?--অর্ণব দত্ত ০৯:০৬, ৩০ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

বেলায়েত ভাই, প্রথমেই ঈদের শুভেচ্ছা নেবেন। আমার প্রশ্ন হল, নাম ঠিকানা কি কেবল আমারটিই দিতে হবে, নাকি যাঁরা আমার মাধ্যমে লেখা পাঠাচ্ছেন, তাঁদেরও দিতে হবে। কারণ, আমাকেই তাঁদের ই-মেল আইডি সৃষ্টি করে কাজ চালাতে হবে।

অনুবাদের কাজ চলবে সন্দেহ নেই, তবে সব ক্ষেত্রে অনুবাদে হবে না। যেমন বাংলা সাহিত্যের পাতাগুলি, এগুলি বাংলায় বিস্তারিত লিখে সেখান থেকে ইংরেজিতে অনুবাদ কর‌তে হবে। কারণ ইংরেজিতে তথ্য বড় বেশি থাকে। আমি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ সংক্রান্ত বিভিন্ন আর্টিকল পড়েও দেখলাম, ইংরেজি উইকিকে সেখানে বাংলার সাহায্য নিতে হবে। তাই বাংলা থেকে ইংরেজি অনুবাদের কাজও আমাদের চালিয়ে যেতে হবে।

আর বেলায়েত ভাই, উইকির অন্যান্য শাখা যেগুলি বাংলায় পাওয়া যায় না, যেমন উইকি উক্তি ইত্যাদি নিয়ে কি ভাবছেন? আমি উইকশনারিতে কাজ শুরু করেছি। উইকশনারির পরিচালনার ব্যাপারটা একটু দেখুন।

সবশেষে একটা দরকারি জিনিস - উইকিপিডিয়া বাংলার সঙ্গে উইকিসংকলনের যোগসূত্র কিভাবে স্থাপন করব? মানে সিন্ট্যাক্সটা কি? --অর্ণব দত্ত ১৬:৫১, ৫ অক্টোবর ২০০৮ (UTC)

ঈদের শুভেচ্ছার জন্য ধন্যবাদ, আপনার জন্যও দূর্গা পূজোর শুভেচ্ছা রইলো। সন্ধ্যায়ই দেখে এলাম মন্ডপে প্রতিমা তুলছে। সবার ঠিকানা দেওয়ার দরকার নাই। প্রকল্প পাতাটি খেয়াল করলে দেখতে পারবেন ডাক মারফত লেখা পাঠানোর জন্য প্রথমে একটি সংগঠনের নাম দেওয়া আছে, আসলে ঢাকাতে আমি উইকিপিডিয়ার সাংগঠনিক কাজে ঐ সংগঠনের অফিসটি ব্যবহার করি। এরা বাংলাদেশে উইকি প্রকল্পগুলোর প্রচারে অনেক ভাবে সাহায্য করে থাকে। পাতাটির কথা মনে করিয়ে ভাল করেছেন ওদের অফিসের ঠিকানাটি এ মাসেই বদলে গেছে, এ পাতাতেও বদলে দিতে হবে। নতুন অফিস নিয়েছে ওরা একটি ক্লাসরুম সহ। আশা করছি এখানে আরও জোড়দার প্রচারণা এবং আগ্রহীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থাও করতে পারবো। আপনার নাম ঠিকানা ইমেইল ডাক মারফত এবং ইমেইল এর অংশে যোগ করে দিন। তাতে অফলাইনে কেউ অবদান রাখতে চাইলে ভারত থেকে আপনার সাথে যোগাযোগ করা হবে এবং চাইলে আপনার ইমেইল করতে পারবেন। আর অফলাইনে যারা কলকাতা বা ভারত থেকে অবদান রাখবে তাদের রেজিষ্ট্রেশন মানে হল অফলাইনে তাদের নাম ঠিকানা ইউজারনেম লিপিবদ্ধ করা যাতে পরবর্তীতে তাদের চিহ্নিত করা যায়। আর তারা যদি চায় তাদের ইউজারনেমটি দিয়ে আলাদা অ্যাকাউন্ট করে তাদের অবদান গুলো উইকিপিডিয়াতে দিবেন সেক্ষেত্রে লেখা পাঠানোর পরেই অ্যাকাউন্টটি তৈরি করে দিবেন, আমাকে বললে আমিও করে দিতে পারবো। এবং ঐ অ্যাকাউন্টে লগইন করে তা থেকে লেখাগুলো আপলোড করবেন। যদি অবদানকারী চায় এই প্রকল্পে উল্লেখিত কমন অ্যাকাউন্ট দিয়ে আপলোড করতে। সেক্ষেত্রে লেখা গুলো আমাকে ইমেইল করে দিলে আমি ঐ কমন অ্যাকাউন্টে লগইন করে তা আপলোড করে দিবো। ভারতীয় অফলাইন অবদানকারীদের নাম ঠিকানা ইমেইল এবং ইউজারনেম আপনার কাছে একটি স্প্রেডশীটে সংরক্ষণ করতে পারেন। তাতে পরবর্তীতে তাদের সাথে আপনার যোগাযোগ করতে সুবিধা হবে। তাদেরকে কেন ইমেইল এড্রেস তৈরি করে দিতে হবে? তাদের ইন্টারনেট থাকলেতো তারা সরাসরিই উইকিপিডিয়াতে অবদান রাখতে পারেন।
আপনি ঠিক বলেছেন বাংলাদেশ বা কলকাতা সম্পর্কিত লেখগুলো ইংরেজীতে পাওয়া যাবে না তাই এগুলো তথ্যবহুল করতে অনুবাদের পাশাপাশি নিজেদের লিখতে হবে।
উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পের মধ্যে বাংলা ভাষায় উইকিপিডিয়া এবং উইকিসংকলন ছাড়া উইকিবই এবং উইকিঅবিধান রয়েছে। তবে সবচেয়ে জনপ্রিয় এবং প্রধান প্রকল্প হল উইকিপিডিয়া। তাই আমি মনে করি আমাদের উইকিপিডিয়ার উন্নয়নকে প্রাধান্য দেওয়া উচিত। এর উন্নতি হলেই অন্য প্রকল্পগুলোর প্রচারণা এবং অবদান বৃদ্ধি পাবে। তাই আমি পরামর্শ দিবো নতুন কোন প্রকল্পের কথা চিন্তা না করে যে প্রকল্পগুলো আছে তার মানোন্নয়ন করা। সেক্ষেত্রে উইকিপিডিয়া আর উইকিসংকলনকে প্রধান্য দেওয়ার যথেষ্ট কারণ রয়েছে।
যেহেতু উইকিপিডিয়া এবং উইকিসংকলনে অন্য দুইটা প্রকল্পের চেয়ে কম শ্রম দিতে হয়, কাজ করা সহজ এবং অল্প সংখ্যক অবদানকারী নিয়ে এর কাজ এগিয়ে নেওয়া যায়। তাই আমি এ দুটো প্রকল্পেই সময় বেশি দেই এবং ব্যক্তিগত ভাবে এ দুটোতেই কাজ করতে অন্যদের উৎসাহিত করি। হয়তো আপনি হয়তো খেয়াল করবেন উইকিসংকলনের চেয়ে উইকিপিডিয়াতেই বেশি অবদানকারী রয়েছে। আর উইকিবই এবং উইকিঅভিধান প্রকল্পে কাজ করতে হলে একজন অবদানকারীকে এ দুটো প্রকল্পের চেয়ে আরও অনেক বেশি অভিজ্ঞ হতে হবে এবং অনেক বেশি সময় - শ্রম দিতে হয়। এমন ব্যবহারকারী পাওয়ার জন্য আমাদের আরও অপেক্ষা করতে হবে। আমরা এখন চাই বেশি বেশি নিয়মিত অবদানকারী, তাই আমরা সহজ প্রকল্পে প্রথমে ব্যবহারকারীদের আমন্ত্রণ জানাই এর পরে তারা যখন অভিজ্ঞ হন এবং অন্য প্রকল্পে আগ্রহী হন, তারা ইচ্ছে করলে ঐ প্রকল্প দুটোয় কাজ করতে পারেন। তাই নতুনরা যেন প্রথমেই বিরক্ত হয়ে চলে না যান এর জন্য তাদের সহজ প্রকল্পে কাজ করতে দেওয়া উচিত। আর ব্যবহারকারী অপ্রতুলতার কারণে আপাতত বাংলা ভাষায় নতুন কোন প্রকল্প তৈরি করার কোন পরিকল্পনা আমাদের না করাই ভাল।
উইকিপিডিয়ার কোন পাতার সাথে উইকিসংকলনের কোন পাতার সংযোগের জন্য Template:উইকিসংকলন টেম্পলেটটি ব্যবহার করতে পারেন। পাতাতে দেখে নিন কোথায় কোথায় টেম্পলেটটি ব্যবহৃত হয়েছে এবং তা অনুসরণ করে আপনি অন্য পাতায় সংযোগ করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০৪, ৫ অক্টোবর ২০০৮ (UTC)
আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপাতত অফিস খুলে, ক্লাসরুম চালু করে প্রচারণা না করতে পারলেও, অন্যভাবে প্রচারণা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতে আরও বড় করে প্রচারকাজ চালানোর ইচ্ছে আছে। আমি আপাতত ইচ্ছুক অবদানকারীদের জিজ্ঞাসা করে কোন পদ্ধতিতে তাদের লেখা পাঠানো যায়, তা স্থির করছি। পুজোর পর থেকেই আশা করি লেখা পাঠানো যাবে। তারপর এই নিয়ে আপনার সঙ্গে আবার কথা বলতে পারি।
অন্যান্য প্রকল্পগুলি নিয়েও আপনার বক্তব্য আমার কাছে পরিষ্কার এবং এক্ষেত্রেও আপনার সাথে আমার মতবিরোধ নেই। উইকিসংকলন সংক্রান্ত আমার প্রশ্নের উত্তর দেবার জন্যও ধন্যবাদ। ভাল থাকবেন।--অর্ণব দত্ত ১৯:৩২, ৫ অক্টোবর ২০০৮ (UTC)

উইকিসংকলন[সম্পাদনা]

উইকিসংকলনে আপলোডের জন্য বট ব্যবহার করতে পারো। বিভিন্ন স্থান থেকে লেখা জোগাড় করে ফাইলে রেখে পরে বট দিয়ে এগুলো আপলোড করতে পারো। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৭, ৫ অক্টোবর ২০০৮ (UTC)


উইকিসংকলন ট্যাগ[সম্পাদনা]

উইকিসংকলন ট্যাগে 'উইকিসংকলন' কথাটা লাল কালিতে দেখাচ্ছে। দেখতে ভাল লাগছে না। কথাটাকে 'উইকিসোর্সে' রিডায়ারেক্ট করে দিন। অথবা অন্য কোনওভাবে উপস্থাপনাটি সুন্দর করে তুলুন।

--অর্ণব দত্ত ১৩:১৬, ৬ অক্টোবর ২০০৮ (UTC)

সারস্বতের কমন একাউন্ট[সম্পাদনা]

সারস্বতে আমরা যারা অনলাইন কাজ করছি তারা আমাদের গ্রুপ অফিসের ইন্টারনেট সংযোগ থেকে নিজের নিজের একাউন্ট মারফত কাজ চালাচ্ছি। কিন্তু যারা অফলাইন লেখা পাঠাচ্ছেন তাদের জন্য কি করব? একটা কমন একাউন্ট তৈরি করব কি? কমন একাউন্ট কি আমার ইমেইল আইডি দিয়ে করা যাবে নাকি একটা আলাদা আইডি বানাতে হবে? --অর্ণব দত্ত ০২:২৬, ২৪ অক্টোবর ২০০৮ (UTC)

হ্যা অ্যাকাউন্টটি আপনার ইমেইল ঠিকানা দিয়েই খোলা যেতে পারে। তবে অ্যাকাউন্টের পাশওয়ার্ডটি আপনার কাছে অথবা বিশ্বাসযোগ্য ব্যবহারকারীদের কাছেই গোপন রাখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১১, ২৫ অক্টোবর ২০০৮ (UTC)
অনেক ধন্যবাদ সাহায্য করার জন্য। --অর্ণব দত্ত ০৫:১৪, ২৫ অক্টোবর ২০০৮ (UTC)

Hi Via[সম্পাদনা]

Belayet via! It seems like a long break for me at Wikipedia. I know I've taken more time than I should. But I always knew I'll come back :D Let's set a target for the next week. My plan is to provide a new set of DYK articles and a Featured Article for the New Year. How do you think? Regards --তারিফ এজাজ ২১:০৯, ২১ ডিসেম্বর ২০০৮ (UTC)

Actually I do not know the names of new active contributors. It will be a real help if you give me some of their link :D

--তারিফ এজাজ ২২:৪৩, ২৬ ডিসেম্বর ২০০৮ (UTC)

মতামত চাই[সম্পাদনা]

এই আলোচনার মতামত চাই -->মূল্যায়ন মানধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৩৮, ২৬ ডিসেম্বর ২০০৮ (UTC)

উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি[সম্পাদনা]

উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে দয়া করে সংরক্ষণটা হটাবেন? আমি এতার উপর কাজ করতে চাই। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:৪৯, ৭ জানুয়ারি ২০০৯ (UTC)

ধন্যবাদ। - জয়ন্ত (আলাপ | অবদান)০৫:৩৪, ৮ জানুয়ারি ২০০৯ (UTC)

গ্রিক পুরাণের নিবন্ধ[সম্পাদনা]

এগুলি নিয়ে আলোচনা না করে স্থানান্তর আপাতত বন্ধ রাখুন।--অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৬, ১০ জানুয়ারি ২০০৯ (UTC) তবে যদি অন্য বানান থেকে বর্তমান বানানে রিডিরেক্ট করতে চান, সেটা করতে থাকতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৮, ১০ জানুয়ারি ২০০৯ (UTC)

"স্বাভাবিক"গুলি স্থানান্তর না করে আপনার কাছে যা "স্বাভাবিক", তা আলোচনা পাতায় উল্লেখ করুন। আমার মতে পুরাণের নামগুলি যথাসম্ভব প্রাচীন গ্রিক ভাষার সঠিক উচ্চারণে রাখাটাই বেশি স্বাভাবিক।--অর্ণব (আলাপ | অবদান) ১৫:২৯, ১০ জানুয়ারি ২০০৯ (UTC)

রবীন্দ্রসংগীত সংক্রান্ত পৃষ্ঠা মোছার ব্যাপারে[সম্পাদনা]

রবীন্দ্রসংগীত সংক্রান্ত পৃষ্ঠাগুলি মোছার আগে সংশ্লিষ্ট পৃষ্ঠার তথ্যগুলি উইকিসংকলনে সরিয়ে নিলে ভাল হয়। --অর্ণব দত্ত ১৫:৫৭, ২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

এই মুহুর্তে রবীন্দ্রসংগীতগুলি উইকিসংকলনে সংযুক্ত করার কাজে হাত দিতে পারছি না। তবে, যদি উইকিপিডিয়া থেকে রবীন্দ্রসংগীত সংক্রান্ত কোনো পাতা মুছে ফেলেন, তবে মোছার আগে একবার জানাবেন। অন্তত সেই গানটি সংযুক্ত করে তথ্য সরিয়ে ফেলব।--অর্ণব দত্ত ০৪:২১, ৩ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

দেখছি কি করা যায়।--অর্ণব দত্ত ১৬:৩৮, ৩ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

অনুপ্রেরণা দেয়ার জন্য ধন্যবাদ। ওয়েবে খন্ড-ত(ৎ) সমস্যা করে। এর সমাধান কি?

বড়বাজার[সম্পাদনা]

পারলে এটাকে নিয়ে কিছু লিখতে পারো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৮, ৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ফাহমিদার আলাপ পাতায় রাখা মন্তব্য[সম্পাদনা]

"তাই তাকে পদে পদে বাঁধা না দিয়ে" --- এ সমস্ত বাজে কথা না বলাই ভাল, কাজের পরিবেশ নষ্ট হয়। আশা করি ভবিষ্যতে এ ব্যাপারে মনোযোগী হবেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৫৪, ৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

নতুন ব্যবহারকারীদের সাথে কীভাবে আচরণ করতে হয়, সেটা আমাকে শেখানো লাগবে না। আমি আপনার অনেক আগে থেকে এখানে প্রশাসক; বহু নতুন ব্যবহারকারীর সাথেই সুন্দর আলাপ হয়েছে। মাঝখান থেকে এসব বাজে কথা ঢোকানো বন্ধ করুন। এটা নিয়ে আমি আর দ্বিতীয়বার বলব না। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪০, ৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

Blocked bot[সম্পাদনা]

Hello Bellayet. You recently blocked Darkicebot. Its bot operator asked me to pass along a message, since they cannot edit due to autoblocking:

Could you please unblock my bot, Darkicebot? I have already posted it onto the bot requests page of your Wikipedia. I was hoping for a fast response, and I was making test edits. Thank you for understanding. —Razorflame

Pathoschild ০৩:৪৭:৪১, ১৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

Autoblock

Hi Bellayet!

You've recently unblocked User:Darkicebot but missed to unblock its autoblocked IP address. User:Razorflame can't request it himself because he's using the same IP address. It's said on বিশেষ:BlockList that this autoblock happened with "০৩:৩৮, ১৮ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে Bellayet (আলোচনা | অবদান | বাধা দাও), #461 (শেষ হবে ০৩:৩৮, ১৯ ফেব্রুয়ারি ২০০৯, অ্যাকাউন্ট সৃষ্টিতে বাধা দেওয়া হয়েছে) কে বাধা দিয়েছেন। (আপনাকে স্বয়ংক্রিয়ভাবে বাধা দেওয়া হয়েছে, কারণ আপনার আইপি ঠিকানাটি সম্প্রতি "Darkicebot" ব্য�) (বাধা তুলে নেওয়া হোক)" Could you please click on "বাধা তুলে নেওয়া হোক" or follow this link to remove this block. Thanks and kind regards, DerHexer ১৯:৫৪, ১৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

Hello Bellayet, to avoid this, please only block vandals and disruptive users with the first two blockoptions turned on, uncheck
[ ] Prevent account creation = অ্যাকাউন্ট সৃষ্টিতে বাধা দেওয়া হোক
[ ] Automatically block the last IP address used by this user, and any subsequent IPs they try to edit from = এই ব্যবহারকারীর ব্যবহার করা সর্বশেষ আইপি ঠিকানা, এবং পরবর্তী যেসব আইপি ঠিকানা থেকে সম্পাদনার চেষ্টা করা হবে, সেগুলিকেও স্বয়ংক্রিয়ভাবে বাধা দেয়া হোক।
for all non vandals especially bots, because they are often run from peoples home computers or even from toolservers where the blocking would affect real peoples accounts or even other bots.
Kind thanks and best regards, --পাখি (:> )=| ২২:২১, ১৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
Thanks a lot, the advise I added would only be for future blockings, thanks for the fast reaction, best regards, --পাখি (:> )=| ০৫:১৭, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বাংলা বানানবিধি[সম্পাদনা]

শ্রদ্ধাস্পদেষু বেলায়েত সাহেব, আমাকে আপনার বার্তা প্রেরণের জন্য ধন্যবাদ। কিন্তু আন্তরিক দুঃখের সঙ্গে জানাতে বাধ্য হচ্ছি যে আপনার মন্তব্যের সাথে আ্মি একমত হতে পারলাম না। কেবল আমি নই আমার মনে হয় যে কোন শুভবুদ্ধিসম্পন্ন বাঙালিই একমত হবে না। আপনার মতামতের সূত্র ধরেই বলি, আপনি বলেছেন যে ৱিকিপিডিয়ায় সাধারণ মানুষ অবদান রাখেন। আশা করি আপনি নিজেকে সেই সমস্ত 'সাধারণ মানুষ'-এর তালিকায় রাখেন না। অথচ আপনার লেখাটিতেই আমি তিনটি অশুদ্ধ বানান আবিষ্কার করলাম। প্রথমত আপনি 'মানুষের' এই কথাটি লিখতে গিয়ে লিখেছেন 'মানষের' এবং দ্বিতীয়ত আপনি 'পণ্ডিত' শব্দটি অসাধুভাবে লিখেছেন 'পন্ডিত'। আপনার শেষ ভুল আপনি 'দ্বারা' শব্দটির পরিবর্তে লিখেছেন 'স্বারা'। পরিশেষে বলি বিশুদ্ধ বানানে বাংলা লিখতে গেলে বাংলা ভাষায় বিশেষজ্ঞ হবার প্রয়েজন পড়ে না। নিজের মাতৃভাষার প্রতি একটু শ্রদ্ধাবোধ থেকেই এই কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়। যে সমস্ত 'সাধারণ মানুষ'-এর কথা আপনি বলেছেন তাঁরাই কিন্তু যখন ইংরাজি ভাষায় রচনা করেন তখন সম্পূর্ণ ব্যাকরণসম্মতভাবে নির্ভুল বানানে লেখেন। সুতরাং বাংলার ক্ষেত্রে বানান সম্বন্ধে তাঁদের এই ঔদাসীন্য ক্ষমার্হ কি? -সুমঙ্গল, ভারতীয় সময়: দুপুর ১২:৪০, ৩০ মাঘ ১৯৩০ শক, ১৯ ফেব্রুয়ারি ২০০৯।

আলাপ পাতায় তাড়াহুড়োয় মন্তব্য রাখতে গেলে অনেক সময়েই বানান ভুল হয়ে যায়। সেটা ধরা উচিৎ নয়। সুমঙ্গল, আপনি ওই ৱিকিপিডিয়া বানানটি সংশোধন করুন। যে অক্ষরটি দিয়ে বানানটি শুরু হচ্ছে, বাংলা বর্ণমালায় তার কোনো অস্তিত্ব নেই।--অর্ণব দত্ত ১৬:৩৮, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান/কোথা থেকে শুরু করবেন[সম্পাদনা]

প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান/কোথা থেকে শুরু করবেন পাতাটিতে বিষয়শ্রেণী ছাড়া কিন্তু কিছু লেখা নেই। প্রায় খালি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:৪৫, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

টেমপ্লেট:প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান/কোথা থেকে শুরু করবেন দেখতে পারেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:৫৬, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বাংলা বানানবিধি[সম্পাদনা]

শ্রদ্ধাস্পদেষু বেলায়েত সাহেব, আপনার বক্তব্য ঠিক আমার কাছে স্পষ্ট হল না। আপনি বলেছেন যে উইকিপিডিয়ার প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে এটিকে একটি তথ্যসমৃদ্ধ কোষগ্রন্থ হিসেবে গড়ে তোলা এবং সেই তথ্য কতটা নির্ভুলভাবে পরিবেশিত হল সেটা গৌণ। তাহলে কি উইকিপিডিয়ার বিদ্যোৎসাহী পাঠকবর্গ এই সিদ্ধান্তে উপনীত হবে যে নিবন্ধের পরিমাণ বৃদ্ধি করার লক্ষ্যে পৌঁছতে গিয়ে বাংলা উইকিপিডিয়া উৎকর্ষের সাথে আপোস করছে। আপনি আরও বলেছেন যে আমার পরামর্শ মেনে বানানগত ত্রুটির জন্য আপনি এবং আপনার সমমনোভাবাপন্ন উইকিপিডিয়ানগণ উইকিপিডিয়ার অবদানকারীদের শাস্তিপ্রদান করতে পারবেন না। আপনার এই মন্তব্যের প্রেক্ষিতে জানাই যে কোথাও আমার বক্তব্যের অপব্যাখ্যা সাধিত হয়েছে। আমি কখনও অশুদ্ধ বানান প্রয়োগের জন্য কাউকে শাস্তিপ্রদান অথবা ভর্ৎসনা করার কথা বলিনি। আমি শুধু বানান বিষয়ে আরও একটু যত্নবান হবার জন্য উইকিপিডিয়ার অবদানকারীদের অনুরোধ করেছিলাম। এতে যদি আমি গুরুতর কোন অপরাধ করে থাকি তার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থনা করছি। পরিশেষে উল্লেখ করি যে কেবলমাত্র মাতৃভাষাকে রাষ্ট্রীয় স্তরে ব্যবহৃত ভাষার মর্যাদায় প্রতিষ্ঠিত করতে পারলেই ভাষার প্রতি সমস্ত দায়বদ্ধতা সমাপ্ত হয়ে যায় না। সর্বস্তরে মাতৃভাষার নির্ভুল এবং যথাযথ প্রয়োগ হল কি না সেইদিকে দৃকপাত করাও ভাষাভাষীর অত্যাবশ্যক কর্তব্যের মধ্যে পড়ে। না হলে অমর একুশের রক্তক্ষয়ী আন্দোলনের মূল উদ্দেশ্যটিই ব্যর্থ হয়ে যাবে। -সুমঙ্গল, ভারতীয় সময়: রাত্রি ১০:৫০, ৩০ মাঘ ১৯৩০ শক, ১৯ ফেব্রুয়ারি ২০০৯।

ইউনিকোড প্রচলনের পূর্বে বাংলা উইকিপিডিয়া।[সম্পাদনা]

শ্রদ্ধাস্পদেষু বেলায়েত সাহেব, আমি জানতে চাই যে ইউনিকোড বাংলা প্রচলিত হবার আগে বাংলা উইকিপিডিয়ার চেহারা ঠিক কীরকম ছিল। -সুমঙ্গল, ভারতীয় সময়: দুপুর ২:০১, ৪ ফাল্গুন ১৯৩০ শক, ২৩ ফেব্রুয়ারি ২০০৯।

Image:Sadarghat port dhaka.jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem

Image:Sadarghat port dhaka.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:৫৫, ২০ মার্চ ২০০৯ (UTC)

উইকিপদক[সম্পাদনা]

এইডা আফনে কি কইলেন। আমি যদি খুশি হইয়া কাউরডে উইকি পদক দেই, হেইডা দোষের হইয়া গেল? উইকিপিডিয়ার সদইস্য হিসাবে আমার কি হেই অধিকার নাই?--Pravata ০৪:৪৬, ২৯ মার্চ ২০০৯ (UTC)

সঙ্ঘ, সংঘ[সম্পাদনা]

শ্রদ্ধাস্পদেষু বেলায়েত সাহেব, আকস্মিকভাবে "জাতিসংঘ" নিবন্ধটি "জাতিসঙ্ঘ" শিরোনামে স্থানান্তরিত করার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী। তৎসম শব্দের বানানের ক্ষেত্রে আমি হরিচরণ বন্দ্যোপাধ্যায় কর্তৃক সঙ্কলিত বঙ্গীয় শব্দকোষ অনুসরণ করে থাকি। সেখানে "সংঘ" বানানটির কোন উল্লেখ নেই। "সংঘ" বানানটি যে বহুল প্রচলিত এবং জাতিসঙ্ঘের নিজস্ব বাংলা ওয়েবসাইটেও যে এই বানানটিই ব্যবহৃত হয়ে থাকে সে ব্যাপারে আমি অবগত। কিন্তু বঙ্গীয় শব্দকোষ দেখে আমি এই সিদ্ধান্তে উপনীত হয়েছিলাম যে "সংঘ" বানানটি বোধহয় অশুদ্ধ। আমি এখনও এ ব্যাপারে সম্পূর্ণ নিশ্চিত নই। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি কর্তৃক প্রকাশিত অভিধানটি অধ্যয়ন করে তবেই আমি "সংঘ" বানানটির শুদ্ধতা সম্পর্কে নিশ্চিত হব। পরিশেষ বলি কোন বানানের বহুল প্রচলন কখনও তার শুদ্ধতার মাপকাঠি হতে পারেনা। কোন বানান যদি অভিধানসম্মত না হয়ে থাকে তাহলে সেটি যতই বহুল প্রচলিত হোক সেটিকে পরিহার করতে হবে। এক্ষেত্রে আমার মনে হয় সংসদ অভিধানে গৃহীত বানানটিকে অধিক গুরুত্ব না দিয়ে ঢাকার বাংলা একাডেমী কর্তৃক প্রবর্তিত বানানটিই গ্রহণযোগ্য হওয়া উচিত। ঢাকা বাংলা একাডেমী কোন বানানটি গ্রহণ করেছে সংঘ নাকি সঙ্ঘ এ বিষয়ে যদি আপনি আমাকে কোন তথ্য দিতে পারেন তাহলে ভীষণ উপকৃত হব। হয়ত এই বানানটির ক্ষেত্রে আমি ভুল পথে চালিত হচ্ছি। আপনি যদি সহায়তা করেন তাহলে এই নবাগত উইকিপিডিয়ান নিজেকে সংশোধন করার প্রয়াস করবে।--ভার্গব চৌধুরী ০৫:২১, ৩১ মার্চ ২০০৯ (UTC)

অগুরুত্বপূর্ণ নিবন্ধ[সম্পাদনা]

বেলায়েত আপনি কি করে বুঝলেন যে আমি যে নিবন্ধগুলি তৈরি করেছি তা অগুরুত্বপূর্ণ এবং অনুল্লেখ্য । সম্প্রতি আমি যে বাংলা চলচ্চিত্রগুলির উপরে নিবন্ধ তৈরি করেছি সেগুলি যথেষ্ট জনপ্রিয় এবং পশ্চিমবঙ্গের যেকোন বাঙালি সেগুলি সম্পর্কে ওয়াকিবহাল । আর তরুন মজুমদার এবং তপন সিংহ পরিচালিত সমস্ত চলচ্চিত্রই উইকিপিডিয়ায় স্থান পাওয়ার যোগ্য । আর এক লাইনের নিবন্ধ যেগুলিকে বলছেন তার ডানদিকের টেমপ্লেটে বহু তথ্য যোগ করা হয়েছে তা নিশ্চই দেখেছেন । সেগুলি যদি বাক্যের আকারে যোগ করা হত তাহলে নিবন্ধগুলি অনেক বড় হত । এক লাইনের নিবন্ধ হলেও সেগুলিতে বহু তথ্য আছে যেমন অভিনেতা অভিনেত্রী প্রকাশের সময়, সঙ্গীত পরিচালক প্রভৃতি । আর তথ্যসূত্র হিসাবে আইএমডিবি তো আছেই । আর প্রথম দিনেই যে সব প্রবন্ধ বড় হবে এমন তো কোনো কথা নেই । কোনো কিছু সম্পর্কে তথ্য যোগাড় করতে সময় লাগে তাই প্রথম দিনেই বিরাট একটা উপন্যাস লিখে ফেলা সম্ভব নয় । পিয়াল ১৩:৫৮, ৪ এপ্রিল ২০০৯ (UTC)

{{AfDM}}[সম্পাদনা]

{{টেমপ্লেট:AfDM}} টা কি ফিরিয়ে আনা যাবে?ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৩৭, ১০ এপ্রিল ২০০৯ (UTC)

খালি[সম্পাদনা]

খালি ট্যাগ লাগানোর পেছনে আপনি কি পদ্ধতি অনুসরণ করছেন? যেসব নিবন্ধে ইতিমধ্যেই তথ্যছক আছে, এবং বিষয়শ্রেণী ও আন্তউইকি লিংক আছে, সেগুলি ঠিক খালি নয়। সেগুলির পেছনে বেশ সময় ব্যয় করা হয়েছে। একটা ছোট ভূমিকা প্যারা যোগ করলেই নিবন্ধটা দাঁড়িয়ে যায়। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:১৬, ১০ এপ্রিল ২০০৯ (UTC)

আপনার কথাবার্তার ঢং ঠিক করুন। ভদ্রভাবে কথা বলুন। আগে তো কাউকে কিছু জিজ্ঞাসা না করেই ঢালাওভাবে মুছে দিচ্ছিলেন। সেটা বন্ধ হয়েছে দেখা যাচ্ছে। খালি ট্যাগের ব্যাপারটাও সম্পূর্ণ আপনার মস্তিষ্কপ্রসূত এবং সেটাও কারও মতের তোয়াক্কা না করেই। এতদিন কিছু বলিনি কেন না এসমস্ত বাচ্চাসুলভ ছুটা ব্যাপারে সময় নষ্ট করার ইচ্ছা আমার ছিল না। খালি ট্যাগ লাগানোর সময় থেকে অপসারণের সময় কতটুকু হবে, তার নির্দিষ্ট সময়সীমা (১ মাস, বা ২ মাস বা অন্য কোন সীমা) নির্ধারণ করুন এবং সেটা খালি ট্যাগের টেম্পলেটে উল্লেখ করুন। সময়সীমা কী হবে সেটা খালি ট্যাগের আলাপ পাতায় উত্থাপন করুন। আপনি এখানে একক নীতি নির্ধারণকারী নন। বাকী সবার মতামত নিন। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫১, ১০ এপ্রিল ২০০৯ (UTC)

না, খালি ট্যাগ লাগানোর বিষয়টি যেহেতু আপনি এককভাবে শুরু করেছেন এবং করে যাচ্ছেন (আর কেউ এটা এখানে করে না, এটা সম্পূর্ণ আপনার মস্তিষ্কপ্রসূত), আপনারই উচিত এ ব্যাপারে আলোচনা শুরু করা, এবং কোন নীতি অনুসারে কাজ করছেন, তা পরিস্কারভাবে বলা। এ ব্যাপারে আলোচনা সভাতে কোন আলোচনা হয়েছে বলে আমার মনে পড়ছে না। খালি নিবন্ধগুলির ব্যাপারে আপনার আগের একতরফা কর্মপদ্ধতি নিয়েও বহু আলোচনা হয়েছিল। ন্যূনপক্ষে খালি ট্যাগ টেম্পলেটের একটা ডকুমেন্টেশন পাতা তৈরি করুন, যেখানে এর ব্যবহারবিধি লিপিবদ্ধ থাকবে। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৩৩, ১০ এপ্রিল ২০০৯ (UTC)

আরেকটা ব্যাপার, এই বিষয়ে আলোচনা সমাপ্ত এবং মীমাংসা হবার আগ পর্যন্ত খালি ট্যাগ লাগানো এবং নিবন্ধ মুছে ফেলা থেকে বিরত থাকুন। আমাদের এই আলোচনা শুরু হবার পরেও আপনি এ কাজ করছেন। আমি ঐ নিবন্ধগুলি আপাতত পুনরুদ্ধার করছি। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৩৬, ১০ এপ্রিল ২০০৯ (UTC)

নিবন্ধ স্থানান্তর[সম্পাদনা]

মান্যবরেষু বেলায়েত সাহেব, আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি লিখেছেন যে আলাপ পৃষ্ঠায় প্রস্তাব রেখেই দ্রুত স্থানান্তরিত করা আমার উচিত হয়নি। আপনি ঠিকই বলেছেন। আমারই অন্যায় হয়েছে কারও মতামতের জন্য প্রতীক্ষা না করেই নিবন্ধটির শিরোনাম পরিবর্তিত করে দেওয়া। এর জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। অভিজ্ঞতায় এই উইকিপিডিয়ান অন্যান্য বহু উইকিপিডিয়ানের অপেক্ষা নবীনতর। তাই ছোটখাট ভুলত্রুটি হয়ে থাকলে অনুগ্রহপূর্বক সংশোধন করে দেবেন এবং ক্ষমা করে দেবেন। আর পরিশেষে বলি আমাকে ‘দাদা’ বলে সম্বোধন করার কোন প্রয়োজন নেই। বয়সে, সম্মান এবং অভিজ্ঞতা সবক্ষেত্রেই আমি আপনার কাছে নিতান্তই তুচ্ছ। সুতরাং আমার নাম ধরেই আমাকে স্বচ্ছন্দে সম্বোধন করতে পারেন।--ভার্গব চৌধুরী ০৭:০৬, ১১ এপ্রিল ২০০৯ (UTC)

শুভ নববর্ষ ১৪১৬[সম্পাদনা]

বাংলাদেশের সংস্কারপ্রাপ্ত পঞ্জিকানুসারে আজ পহেলা বৈশাখ উপলক্ষে আমার এবং সকল উইকিপিডিয়ানগণের পক্ষ থেকে পূজ্যপাদ বেলায়েত সাহেবকে বাংলা নববর্ষ ১৪১৬-এর হার্দিক প্রীতি ও অশেষ শুভেচ্ছা জ্ঞাপন করি।--ভার্গব চৌধুরী ০৩:৫৯, ১৪ এপ্রিল ২০০৯ (UTC), ৩১ চৈত্র ১৪১৫

উইকি পদোক[সম্পাদনা]

ও বেলায়েত ভাই আফনে আছেন কেমন? ভালো থাইকেন। কই কি, আমারডে একহান উইকিপদোক দেন না। হ্যালে ল্যাখতে আরো উত্সাহ বোধ করি। রাগিবেরডে কইয়া কইয়া তো মুহের লালা শুকাইয়া গেল। এইবেলা একহান ভালো কইরা লেইখা উইকিপদোক দেন দেহি। দেইখেন আফনে আবার রাগিবের মত চুপ কইরা থাইকেন না। আফনেরা যা সব হইছেন না এক একহান দ্যাখলে পরে গা জইল্লা যায়।--Pravata ০৯:৫৮, ১৭ এপ্রিল ২০০৯ (UTC)

আমি কি আফনেরডে বিব্রত করছি। হ্যালে থাউক। উইকিপিডিয়া ছাইড়া চইল্লা যাই। এইহানে আমি অনেক সাহসি বিষয় লইয়া লেখছিলাম, যা আর কেও ল্যাখতে সাহস পায় না। আর হেইসব নিবন্ধ উইকিপিডিয়ায় যোগ হইবে না। যৌনতারডে সবাই ভয় পায়, কেও ল্যাখতে চায় না। এহন আফনেরাই বিচার করেন উইকিপিডিয়ায় রগরগে কামোদ্দীপক যৌন নিবন্ধ (যা পড়লে পরে উইকিপিডিয়ার নিরস গল্পগুলার মইধ্যেও একটু রসের স্বাদ পাওয়ান যায়, আমোদ হয়)) আফনেগো চাই নাকি চাইনা। যদি চায়েন হ্যালে শিগ্গির আমারডে একহান উইকিপদোক দিয়া খুশি করেন।--Pravata ১০:০৮, ২০ এপ্রিল ২০০৯ (UTC)

পুন্ড্র ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি[সম্পাদনা]

পুন্ড্র ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি নামে নবন্ধটি কেন মুছে ফেলা হয়েছে তা জানা গেলো না। ইংরেজি উইকিপিডিয়াতে এ নামে একটি নিবন্ধ আছে।Coolbd ১০:৫৫, ৭ মে ২০০৯ (UTC)

Sorry[সম্পাদনা]

ভুলটা আমি বুঝতে পেরেছি। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:০১, ৭ মে ২০০৯ (UTC)

আমার অসাবধানতা ভুলটা হয়েছে। ঠিক করে দিয়েছি। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:১০, ৯ মে ২০০৯ (UTC)

নতুন বিষয় কীভাবে যুক্ত করব?[সম্পাদনা]

যেমন ধরুন, বাংলাদেশের সংবাদপত্র বিষয় শ্রেনীতে সমকাল যুক্ত করব। কিন্তু ওখানে এটি নেই । তাহলে আমাকে কী করতে হবে?

--Muntaka ০৮:০৪, ২১ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

বেলায়েত ভাই --Muntaka ১০:২৬, ২১ মে ২০০৯ (UTC)

উইকিপিডিয়া:আপলোড[সম্পাদনা]

বেলায়েত ভাই উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা#আরও আলোচনা টা একটু দেখবেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:৫৩, ২৮ মে ২০০৯ (UTC)

একক রূপান্তর[সম্পাদনা]

বেলায়েত ভাই একক রূপান্তরের আলাপ পাতায় একটু দেখবেন? --ফয়সাল ০৪:০৩, ২৯ মে ২০০৯ (UTC)

সময়ের প্রয়োজন[সম্পাদনা]

আমার সময়ের প্রয়োজন, আমি ধীরে ধীরে নিবন্ধন লিখছি। ধন্যবাদান্তে--Kaish ০৫:২২, ১ জুন ২০০৯ (UTC)

গীতবিতান[সম্পাদনা]

গীতবিতানের গানগুলো টাইপ করতে গিয়ে মনে হচ্ছে বইয়ের মতো হুবহু স্পেসিং/ট্যাব স্পেস দিতে পারছিনা।

শ্যামা/চিত্রাঙ্গদার কিছু ছবি আপ্লোড করতে চাই। সম্পাদনা পেইজে সেরকম কোনও উপায় দেখছিনা। প্রসেসটা জানাবেন?

ধন্যবাদ।--202.74.244.134 ১৯:১৫, ৫ জুন ২০০৯ (UTC)শাফ্‌ক্বাত

ণত্ব বিধান versus ষত্ব বিধান[সম্পাদনা]

বেলায়েত ভাই, আপনার "-ী থেকে -ি " এবং ভাষন → ভাষণ, নির্ধারন → নির্ধারণ, কারন → কারণ, সাধারন → সাধারণ ইত্যাদি পরিবর্তনে খুব সুন্দর চলছে। এইভাবে আপনার অক্লান্ত পালিশ করার ফলে বাংলা উইকিপিডিয়ার গড় গুণমান বেড়ে অনেক ভালো জায়গায় পৌছবে বলে আমার বিশ্বাস। কিন্তু ভাষন → ভাষণ ইত্যাদিতে তো আমরা ণত্ব বিধান মেনে চলছি, তাহলে ষত্ব বিধান-এর কি status? পুরস্কার না পুরষ্কার? পরিস্কার না পরিষ্কার? আমাদের যে ণত্ব বিধান ও ষত্ব বিধান তাতে এ্খনো লেখা "অ, আ, বাদে অন্য স্বরবর্ণ, ক এবং র বর্ণের পরের প্রত্যয়াদির দন্ত্য-স এর মূর্ধন্য-ষ হয়। যেমন- ভবিষ্যৎ, পরিষ্কার, মুমূর্ষ।" কয়েকদিন আগে আমি জয়ন্তকে পরিস্কার থেকে পরিষ্কার ্করার পরামর্শ দিয়েছি। এতে কি আমার কোন ভুল হচ্ছে। ইতিমধ্যে কি আমাদের ষত্ববিধান সম্পর্কিত কোন নীতি বদলেছে, আমি হয়তো অবহিত নই? সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৪:৫৬, ৯ জুন ২০০৯ (UTC)

পুরস্কার, কিন্তু পরিষ্কার। তাই তো? বেলায়েত ভাই, আর একটি কথা। বানান শুদ্ধিকরণের আগে একটু দেখে নেবেন বানানটি উদ্ধৃতিচিহ্নের মধ্যে আছে কিনা। জনগণমন-অধিনায়ক জয় হে পাতায় খৃস্টানি বানানটি কবির লেখা। আমাদের অধিকার নেই মূল লেখকের বানানশৈলী পালটে ফেলার। --অর্ণব দত্ত ১৫:২৪, ৯ জুন ২০০৯ (UTC)
চর্যাপদ পাতায় বাঙ্গালীর ইতিহাস (গ্রন্থনাম) শব্দটির বেলাতেও একই কথা। --অর্ণব দত্ত ১৫:২৬, ৯ জুন ২০০৯ (UTC)
ইসস!!! এমন ভুলের জন্য আমি খুবই দুঃখিত এবং ক্ষমা প্রার্থী। :P পরবর্তীতে এ ব্যাপারে বিশেষ নজর রাখবো। অভিধানে পুরস্কার আর পরিষ্কার ই তো আছে। আমি কি ভুল করছি নাকি?--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫০, ৯ জুন ২০০৯ (UTC)
না বেলায়েত ভাই ও অর্ণব ্ঠিকই বলছেন মনে হচ্ছে। আমিই হয়তো কিছু ভুলে গেছি। নোবেল পুরস্কার-এর ইতিহাস খুলে দেখলাম "০৮:৩৯, ২৯ মে ২০০৬ Ragib (আলোচনা | অবদান) অ (নোবেল পুরষ্কার-কে নোবেল পুরস্কার-তে সরানো হয়েছে: বানান ষ্কার -> স্কার (as per samsad bangla dictionary)" তখন আমি যথেষ্ট সক্্রিয় ছিলাম, হয়তো এব্যাপারে আলোচনাও হয়ে থাকবে। কিন্তু আলোচনাটা কোথায় হয়েছিল ঠিক মনে পড়ছেনা। তবে আশা করি সংসদ আভিধান কোন ছাপায় ভুল করে নি? নোবেল পুরষ্কা্রের আলাপ পাতাত জাহিন ভাই পুরষ্কারই লিখেছেন, কিন্তু তাহলে মূল নবন্ধের বা্নান সম্বন্ধে আপত্তি জানান নি। তার মানে হয়তো পুরস্কার ঠিকই আছে? কেউ একটু দয়া করে double check করবেন?--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৬:২৫, ৯ জুন ২০০৯ (UTC)
সমসদ অভিধানে দেখলাম তিরস্কার ও স, ষ নয়। কাজেই এটা টাইপো নয়। কিন্তু যুক্তিটা কি সন্ধি থেকে আসেছ এ? পুরঃ+কার= পুরস্কার, যেমন পরঃ+পর= পরস্পর, পরষ্পর ন্য, তাই না? হতেই পারে। কিন্তু তাহলে পরিঃ+কার= পরিষ্কার কেন? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:১২, ৯ জুন ২০০৯ (UTC)
অবশেষে উত্তর পেয়েছি। সমসদ অভিধান ভুল করেনি। সন্ধি-ই কারণ (http://74.125.95.132/search?q=cache:02l1qMKC054J:www.stat.wisc.edu/~deepayan/Bengali/translation-aids/docs/banan1.utf-8.txt+%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B0%E0%A6%83&cd=1&hl=en&ct=clnk&gl=us&client=firefox-a ) "ক, খ, প, ফ - এদের পূর্বে 'অঃ' বা 'আঃ' (অর্থাত্‍ 'াঃ') থাকলে সন্ধির ফলে উদ্ভূত শব্দে বিসর্গ প্রতিস্থাপিত হবে দন্ত্য-স দ্বারা। যেমন -
* পুরঃ + কার = পুরস্কার [এখানে 'পুরঃ' এর 'র' এর পর 'অঃ' রয়েছে]
* ভাঃ + কর = ভাস্কর [এখানে 'ভাঃ' এর 'ভ' এর পর 'আঃ' রয়েছে]"
* তিরঃ + কার = তিরস্কার
* পরঃ+ পর= পরস্পর
* স্বতঃ + ফূর্ত= স্বতঃস্ফূর্ত
কিন্তু
* পরিঃ+ কার= পরিষ্কার
* যেমন বহিঃ+ কার= বহিষ্কার
এর ক্ষেত্রে অঃ নেই ইঃ আছে, কাজেই ষত্্ব বিধানের ব্যতিক্রম হয়তো এখাবে হবে না। আবার :
* পরিঃ+স্থিতি= পরিস্থিতি -তে হয়তো স এই জন্যই কারণ এতে স্থিতির স আগে থেকেই ছিল? তাহলে প্রিস্ফুট কিভাবে এসেছে কে জানে? পরিঃ+ফুট না পরিঃস্ফূট। কেউ জানলে বল্বেন।
্মোটকথা বেলায়েত ভাইয়ের বানান চয়নে ভুল হয়নি। আমার interruption-এর জন্য দুঃখিত। দারুণ কাজ হছে। চালিয়ে যান। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:১৮, ৯ জুন ২০০৯ (UTC)
কোনো ব্যাপার নয়, সপ্তর্ষিদা। ণত্ব-ষত্ব-র গেরোয় পড়লে আমাকেও এরকম করেই অভিধান আর ব্যাকরণ consult করতে হয়। :P--অর্ণব দত্ত ২৩:৩৮, ৯ জুন ২০০৯ (UTC)
দীপায়নের ঐ সাইটটা আর অনলাইনে নাই। গুগলের ক্যাশের যে লিংক সপ্তর্ষিদা দিয়েছেন, সেটা উইকিতে উইকিপিডিয়া নেমস্পেসে কপি করে রাখা দরকার, যাতে করে বানানের নিয়ম আমরা চট করে দেখে নিতে পারবো। আসলে সব ব্যকরনগত নিয়মের জন্যেই আমাদের পাতা থাকা দরকার, তার পাশাপাশি সচরাচর ভুল হয়, এমন বানানের একটা পাতা রাখা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০০:০৭, ১০ জুন ২০০৯ (UTC)
একটা ব্যাকরণ বই জাতীয় কিছু উইকিসংকলনে রাখলে হয় না?--অর্ণব দত্ত ০১:২৩, ১০ জুন ২০০৯ (UTC)
ব্যাকরণ উইকি বই পাওয়া গেলে তো দারুণ ব্যাপার হয়! অর্ণব তোমার কাছে কোন ভাল ব্যাকরণ বই আছে? দীপায়নের সাই্টটা রেফারেন্স দেয়নি। আর কয়েকটা উদাহরণ আমার তৈরী। সুনীতিকুমার বা ওই ধরণের বড় কোন ব্যাকরণ লেখকের বই থাকলে একটু সাইটেশন লাগিয়ে এই নীতিগুলো প্রাসঙ্গিক ব্যাকরণ বিষয়ক নিবন্ধে (যেমন ণত্ব বিধান ও ষত্ব বিধান) eventually ভরে ফেলতে পারল খুব ভালো হবে। তবে রাগিব ভাই খুব বিচক্ষণ কথা বলেছেন সাইট টা temporary-ভাবে কোথাও একটা সংরক্ষণ করা দরকার, গুগলের ক্যাসে পরের আপডেট হবার আগে। রাগিব ভাই কি দীপায়নকে চেনেন? তাহলে তাকে রেফারেন্সের জন্য অনুরোধ করলে কেমন হয়? তাহলে কেউ একটা কোন দকান বা লাইব্রেরী থেকে সেই বইটি ও যোগাড় করে নিতে পারবেন?--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:২৭, ১০ জুন ২০০৯ (UTC)
ব্যাকরণের কোন বই এর জন্য লেখা নিজেরা সংকলন করলে তা উইকিপিডিয়াতে উইকিপিডিয়া নেমস্পেসে সরিয়ে নিতে হবে অথবা উইকিবই তে বই আকারে ব্যাকরণ সম্পর্কিত লেখাগুলো রাখা যেতে পারে। কিন্তু উইকিসংকলনে পাবলিক ডোমেইনে আছে এমন ব্যাকরণ বইয়ের হুবুহু কপি দিতে হবে। নতুবা উইকিসংকলনে রাখা যাবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৬, ১০ জুন ২০০৯ (UTC)
সুনীতিকুমারের ভাষাপ্রকাশ আমার বিশেষ প্রিয়। স্কুলে ওটার একটা ছাত্রপাঠ্য সংস্করণ আমাদের পড়ানো হত। তবে দুঃখের বিষয় ওটা কপিরাইটেড। আমার কাছে একটাই স্বত্বমুক্ত ব্যাকরণ বই আছে – রামমোহনের গৌড়ীয় ব্যাকরণ। কিন্তু সেটা বড়ো সেকেলে। রবীন্দ্রনাথের লেখা কিছু থাকতে পারে। আমার এই মুহুর্তে মনে পড়ছে না। হয় ওঁর লেখা, নয় শান্তিনিকেতনের কোনো শিক্ষকের লেখা। খোঁজ করে দেখব। আর একটা আছে ১৯৩৭ সালে প্রকাশিত কলকাতা বিশ্ববিদ্যালয়ের বানানবিধি। মনে হয়, সেটা স্বত্বমুক্ত। আমার কাছে আছে। তবে আপডেটেড কিছু করতে গেলে আমার মনে হয়, নিজেরা লিখে উইকিবইতে রাখাই ভাল। উপরের অপশনগুলোর চেয়ে সেটাই ভাল হবে। --অর্ণব দত্ত ১২:৫৭, ১৪ জুন ২০০৯ (UTC)

খ্রিস্ট বানান[সম্পাদনা]

খ্রিস্ট বানানটি কি খ্রিস্ট না খ্রিষ্ট। দুটিই বহুল প্রচলিত। তবে বিষয়শ্রেণীর নামে প্রথম বানানটি আছে। একটু দেখে নেবেন। --অর্ণব দত্ত ১২:৪৮, ১৪ জুন ২০০৯ (UTC)

খ্রিস্টের বেশ কিছু বানান প্রচলিত যেমন খ্রিষ্ট, খ্রীষ্ট, খ্রীস্ট, খৃষ্ট, খৃস্ট। এদের যেকোনো একটি ফর্মে আনা উচিত বলে আমার মনে হয়েছে এবং আমি যে বানানটি অনুসরণ করেছি তা বাংলাদেশ শিক্ষা বোর্ডের পাঠ্যপুস্তকের বানান বিষয়ক পাঠ্যবই অনুযায়ী। বাংলাদেশ শিক্ষাবোর্ডের অনুমোদিত সকল পাঠ্যপুস্তকে এই বানানটি ব্যবহৃত হয় এবং তা হল খ্রিষ্ট।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৭, ১৪ জুন ২০০৯ (UTC)
আমার মনে হয়, যেক্ষেত্রে একাধিক বানানের স্বীকৃতি আছে, সেখানে কোনো একটি বানান সংশোধন করে আরেকটিতে রূপান্তর না করাই ভাল। এতে বিতর্ক হতে পারে। বরং আমরা লেখকের নিজের লেখা বানানটি (যতক্ষণ না সেটি ব্যাকরণগতভাবে ভুল প্রমাণিত হচ্ছে) রেখে দিতে পারি। এ বিষয়ে অন্যরা কি বলেন? --অর্ণব দত্ত ১৮:০৮, ১৪ জুন ২০০৯ (UTC)
বিতর্কের ব্যাপারটি একটু খুলেই বলি, আপনি বলছেন বাংলাদেশের শিক্ষা বোর্ডে খ্রিষ্ট বানানটি ব্যবহৃত হয়। ভারতে বাংলা বাইবেল সোসাইটি এই বানানটি ব্যবহার করে। কিন্তু আমাদের এখানে সংবাদপত্র ও শিক্ষা পর্ষদ খ্রিস্ট বানানটি ব্যবহার করেন। তাই আপনি যখন বানান সংশোধন করছেন তখন অন্য বানানটি ভুল – এই রকম একটা বার্তা যাচ্ছে। এতেই বিতর্ক উঠতে পারে। --অর্ণব দত্ত ১৮:১৩, ১৪ জুন ২০০৯ (UTC)
এ রকম বিতর্ক দেখা দেওয়ার একটি কারণ হয়তো, নির্দিষ্ট কোন বানান নীতিমালা বা শব্দের ঠিক কোন বানান বাংলা উইকিপিডিয়া ব্যবহার হবে এমন নির্দেশিত পাতা না থাকা। আমি নিজেই তো স্বীকার করেছি যে অন্য বানানগুলোও বেশ প্রচলিত। এর পরেও অন্য বানানটি ভুল – এই রকম একটা বার্তা যাচ্ছে এ রকম ভাবনাটা বোধ হয় একটু বাড়াবাড়িই মনে হচ্ছে। যা হোক ছোট খাটো ব্যাপারগুলো যাতে জল/পানি টাইপের কোন বিবাদে পরিণত না হয় সে দিকটাতে খেয়াল রাখবেন। আশা করি আমার কথাটি বুঝতে পেরেছেন। আর উইকিপিডিয়া নেমস্পেসে উইকিপিডিয়া:উইকিপিডিয়ায় ব্যবহৃত শব্দ শিরোনামে একটি পাতা খোলার চেষ্টা করছি, যাতে এ ধরণের বিতর্ক এড়িয়ে চলা যায়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৩, ১৫ জুন ২০০৯ (UTC)
অন্য বানানটি ভুল – এই রকম একটা বার্তা যাচ্ছে - আমার এই রকম মনে হওয়ার কারণ বানানটি সংশোধন করা হচ্ছে। ভুল বানানেরই তো সংশোধন হয়, তাই নয় কি? এই ব্যাপারটিকে আমি কোনোরকম বিবাদের স্তরে নিয়ে যেতে চাইছি না। কিন্তু বিবাদ যাতে না ওঠে তারই চেষ্টা করছি।
জল/পানি বিবাদের কথা আপনি কেন তুললেন বুঝলাম না। তবে এক্ষেত্রে আমি বিবাদের কিছু দেখি না। আমরা প্রচলিত অভ্যাসবশত লিখে থাকি। যিনি যেটা লিখছেন, আমাদের উচিৎ তাঁর সেই লিখনরীতিটিকে মর্যাদা দেওয়া। আশা করি, আমার কোনো বক্তব্য সম্পর্কে আপনার ভুল ধারণা হবে না।
তৃতীয়ত, আমাদের নিজস্ব বানান নীতিমালার কোনো প্রয়োজন আছে কি? আমরা বরং প্রচলিত প্রাতিষ্ঠানিক রীতিগুলিকে স্বীকৃতি দিতে পারি। সেটাই সহজ কাজ। বিতর্কও কম হবে। মনে রাখতে হবে, উইকিপিডিয়া বানান সংস্কারক নয়। আর বাংলায় প্রচলিত বানানরীতিগুলির কেবলমাত্র একটিকে স্বীকৃতি দিয়ে নীতিমালা প্রণয়ন করাটাও উচিৎ হবে না। তাতে একদেশদর্শিতা ও পক্ষপাতিত্ব প্রকাশ পায়। অবশ্যই আমি আমার মত প্রকাশ করলাম। আপনি বিচক্ষণ ব্যক্তি, যা করবেন, নিশ্চয়ই ভাবনাচিন্তা করে করবেন। --অর্ণব দত্ত ০৫:৩৯, ১৫ জুন ২০০৯ (UTC)
খ্রিস্টের বেশ কিছু বানান প্রচলিত যেমন খ্রিষ্ট, খ্রীষ্ট, খ্রীস্ট, খৃষ্ট, খৃস্ট। এদের যেকোনো একটি ফর্মে আনা উচিত বলে আমার মনে হয়েছে। আমার প্রথম উত্তরে আমি কি বলেছিলাম তা আবারও উল্লেখ করলাম। এখানে কোনটা ভুল কোনটা শুদ্ধ তা কিভাবে প্রকাশ পেয়েছে আমার বোধগম্য না। আর শুধু ভুল বানানের সংশোধন হয় তা কেন হবে? বিচ্ছিন্ন বা বিভিন্ন বানানকে একটি বানানে আনার ব্যাপার সম্পর্কে কি আপনার কোনই ধারণা নাই? বা আপনি কোথাও খেয়ালই করেননি? এখানে এমন কোন নীতিমালা তৈরি করার কথা আমি উল্লেখ করি নাই যাতে অবদানকারী নিজের মত করে বানান লিখতে পারবেন না। বানান লিখুন তাতে কোন সমস্যা নাই। কিন্তু হরেক বানানকে তো একটি বানানে আনা উচিত। পাতার শিরোনামে আপনি হয়তো রিডাইরেক্ট করে দিলেন কিন্তু পাতার বিষয়বস্তুতে একটি বানানই শোভনীয় নয় কি? বাংলা উইকিপিডিয়া বানান সংস্কারক নয়, প্রচলিত বানান লিখতে হবে, এ ব্যাপার গুলোর ব্যাপারে আমি অনেক আগে থেকে সমর্থন করি এবং বহু আলোচনাতে আমি এ নিয়ে অনেক কথা বলেছি। তাই আমারতো মনে হয় না কোথাও আমি এ কথাগুলোর বিরুদ্ধে মত প্রকাশ করেছি। এমন অনেক বানানই আমরা এর আগেও একমত হয়ে ঠিক করেছি যেমন বহিঃসংযোগ এবং বহির্সংযোগ। দুটোই ঠিক এখন আমরা একটি ব্যবহার করবো তা সিদ্ধান্ত নিলে যে অন্যটি ভুল প্রমাণিত হবে তা কেন?
শুধু জল/পানি বিবাদের কথাই নয় বিমানবন্দর/বায়ূঘাটি, আমলা/আমলকি বিবাদ এ জন্য বললাম যে এমন ধরণের বাজে ঝগড়া এর আগেও হয়েছে এবং তা ইচ্ছাকৃত এবং উদ্দেশ্যপ্রণদীত ভাবে করা হয়েছে। গত তিন বছরে অনেককেই উস্কানীমূলক বক্তব্য দিতেও বারণ করা হয়েছে। এর জন্য অনেককে ব্যান পর্যন্ত করা হয়েছে। আপনি খ্রিস্ট বানানকে কেন খ্রিষ্ট কেন করেছি তা জানতে চেয়েছিলেন যথাযথভাবেই তার জবাব আমি দিয়েছি। আপনি কোনটি ব্যবহার করতে হবে সে ব্যাপারে কোনো পরামর্শ তো দেনই নি, এমনকি আপনি যদি বলতেন খ্রিস্টই ব্যবহার করতে হবে তাও একটা কথা ছিল, কিন্তু তা না করে আপনি উদ্দেশ্যমূলক ভাবে দেশপক্ষপাতিত্ব ব্যাপারটি টেনে এনেছেন এবং এ বাজে বিবাদের সূচনা করেছেন। যা খুবই দুঃখজনক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৮, ১৫ জুন ২০০৯ (UTC)


আপনি যে কারণ দেখিয়েছেন আমি তার মধ্যে যৌক্তিকতা পাইনি। আপনি যদি বলতেন, আমি সর্বসম্মতিক্রমে খ্রিষ্ট বানানটি গ্রহণ করেছি, তা হলে আমার আপত্তি থাকত না। কিন্তু আপনি বলেছেন আপনি একটি বিশেষ সংস্থার বানানরীতিকে গ্রহণ করেছেন। এই কাজ আপনি আপনার নিজের লেখায় করতেই পারেন, কিন্তু যিনি সেই বিশেষ সংস্থার বানানরীতি অনুসরণ করেন না তাঁর লেখায় সেই রীতি প্রয়োগ ঘটাচ্ছেন কেন?

আপনি যে ধরনের একীকরণের কথা বলেছেন, তা সকলের সহমতেই করা উচিৎ। খ্রিষ্ট বানানটিকে এককভাবে প্রয়োগের সময় আপনি কি অন্যদের মত নিয়েছেন? প্রশ্নটি এই কারণেই করছি কারণ যিশুর আলাপ পাতায় আমি এই ধরনের কোনো আলোচনা দেখিনি।

জল/পানি বিতর্কের উত্থাপন এই প্রসঙ্গে আপনিই করেছেন। আমার বক্তব্য পরিষ্কার। আমি একদেশদর্শিতা নামে একটি শব্দ ব্যবহার করেছি এবং দেশপক্ষপাতিত্ব বলে কোনো শব্দ ব্যবহার করিনি। দুটির আলাদা অর্থ। একদেশদর্শিতা অর্থে বোঝাতে চেয়েছি, কোনো একটি নির্দিষ্ট মতকে অন্য মতে উপর চাপিয়ে দেওয়া। আমার পক্ষে অত্যন্ত দুঃখজনক যে আপনি আমার মন্তব্যের ভুল ব্যাখ্যা করে আমাকে উদ্দেশ্যপ্রণোদিত বাজে বিতর্কের সূত্রপাতকারী হিসেবে দেখছেন। --অর্ণব দত্ত ০৭:২০, ১৫ জুন ২০০৯ (UTC)

যুক্তির বিপক্ষে আপনি যুক্তি প্রদর্শন করেননি বা কোন আলোচনার সূচনাও করেননি। কিসে আপনার আপত্তি আছে আর কিসে নেই তাও বলেননি, যদিও আপত্তি দিয়েই আপনি আলোচনা সূচনা করতে পারতেন। আবার নীতি পাতা করতেও আপনার বাঁধা। যেখানে আলোচনার ভিত্তিতে ঠিক করা যাবে কি প্রয়োগ হবে। জল/পানি'র অভিজ্ঞতা আছে বলেই তা এখানে মনে করিয়ে দিয়েছি মাত্র। একদেশদর্শিতা এবং পক্ষপাতিত্ব দিয়ে আপনি কি বোঝাতে চেয়েছেন, সে তর্কে আর নাই বা গেলাম। উদ্দেশ্য সম্পূর্ণ স্বচ্ছ এবং পরিস্কার। ব্যাপারটা যদি ঠিক একই রকম দাঁড়ায় এবং ট্রোলারদের কথাই সত্যি হয় তাহলে তা হবে দুঃখজনক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৩৬, ১৫ জুন ২০০৯ (UTC)
প্রথমত আমি আগ বাড়িয়ে আপত্তি জানানোর কিছু পাইনি। আপনি কেন বানানটি পরিবর্তন করছেন, তার কারণ জানতে চেয়েছিলাম। আপনি যখন কারণ জানালেন, তখন কারণটি আমার কাছে গ্রহণযোগ্য মনে হল না। কিন্তু সেক্ষেত্রেও আমি আপত্তি জানালাম না এই কারণে যে আমার নিজের কাছে যেমন আমার অনুসৃত বানানশৈলী স্পর্শকাতর একটি বিষয় আপনার কাছেও সেটা অনুরূপ হতে পারে। শুধু একটি ইঙ্গিত দিলাম যে আপনি এই বিষয়টি সকলের সামনে আনুন। সকলের সঙ্গে বানান একীকরণের ব্যাপারে মতৈক্যে আসুন। যেখানে একাধিক বানান শুদ্ধ সেখানে কোন বানানটি গ্রহণ করা ঠিক হবে, সেটা আলোচনাসাপেক্ষ। কিন্তু আপনি আমাকে ভুল বুঝলেন।

আমার মনে হয় না, জল/পানি নিয়ে আমার আপনার মধ্যে কোনো বিতর্ক আছে। আমি কখনই পানিকে জল করিনি, আপনিও জলকে পানি করে দেননি। এর আগে আপনি আমাকে অন্যের বানানশৈলী পরিবর্তিত করতে বারণ করেছিলেন। আমি সেই বারণ মেনে চলেছি। প্রথম দিকে কয়েকটি ক্ষেত্রে অন্যের লেখায় নিজের বানানশৈলী প্রয়োগ করলেও আপনার বারণের পর আর করিনি। আজ আমি আপনাকে ঠিক একই কাজ করতে বারণ করছি। আমার এই কয়েকমাসের অভিজ্ঞতা থেকে যা বুঝেছি, তা হল, আমাদের একের অপরের বানানরীতিকে শ্রদ্ধা করতে হবে। দুই বাংলায় একাধিক রীতি প্রচলিত। আমরা এক একজন এক একটি রীতি অনুসরণ করি। ঠিক ইংরেজিতে যেমন কেউ আমেরিকান, কেউ ব্রিটিশ ইংরেজি লেখেন। আমি ইংরেজি উইকিপিডিয়ায় এমন উদাহরণও দেখেছি যেখানে নিবন্ধ শুরু করার আগে লেখক নন-ইনক্লুড করে লিখে দিয়েছেন, এই নিবন্ধটি অমুক ইংরেজিতে লেখা, দয়া করে ভাষারীতি পরিবর্তন করবেন না। বাংলাপিডিয়ায় দেখবেন, নিবন্ধ রচয়িতার নাম দেওয়া থাকে। উইকি সেই রকম বিশ্বকোষ নয়। এখানে অবদান মুখ্য, অবদানকারী গৌণ। তবুও অবদানকারীকে আমরা ন্যূনতম শ্রদ্ধা প্রদর্শন করতে পারি, তাঁর ভাষা ও বানানশৈলীটির প্রতি শ্রদ্ধা বজায় রেখে।

এত কথা বললাম, তার কারণ হয়ত, বানানশৈলীর ব্যাপারটি আমার কাছে স্পর্শকাতর। যাই হোক, মোদ্দা কথা, বানান একীকরণের আগে সকলের সঙ্গে পরামর্শ করবেন। জানবেন আমার নির্দিষ্ট কোনো বানানে আপত্তি নেই। কেবল লেখকের বানানশৈলী পালটে ফেলাতেই আপত্তি। আশা করব, আমার বক্তব্য এখানে পরিষ্কার হয়েছে এবং সেই সূত্রে আপনি অবাঞ্ছিত অভিযোগ থেকে আমাকে মুক্ত করবেন। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত ০৮:০৪, ১৫ জুন ২০০৯ (UTC)

এ পাতাটি খেয়াল করুন, এটি একটি ইতিহাস পাতা। দেখুন ২০০৬ সাল (হয়তো তারও আগে) থেকেই বাংলা উইকিপিডিয়াতে খ্রিষ্ট বানানটিই ব্যবহৃত হয়ে আসছে। আগে থেকেই যে বানানটি এখানে ব্যবহৃত হচ্ছে (অবশ্যই বিষয়শ্রেণীতে একাধিক বানান রাখা উচিত না), এবং এতে কেউ আপত্তি করেননি সেখানে পুরনো বানানে নতুন করে আলোচনার অবকাশ কোথায়?--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৩৭, ১৫ জুন ২০০৯ (UTC)
পুরনো বানান নিয়ে আলোচনার অবকাশ নেই। তবে বানান একীকরণ নিয়ে আলোচনার অবকাশ আছে বলেই আমি মনে করি। কোনো একটি বিষয়শ্রেণীতে তিন বছর আগে কী বানান ব্যবহৃত হয়েছে, সেই যুক্তিতে সব বানানকে ধরে ধরে সেই বানান দিয়ে প্রতিস্থাপন করা যায় না। যদি উইকিপিডিয়াকে নির্দিষ্ট একটি বানান মেনে চলতে হয় এবং সব বানানকে সেই নির্দিষ্ট বানানে প্রতিস্থাপিত করতে হয়, (সেটা খ্রিস্টই হোক বা খ্রিষ্টই হোক) তবে তা সহমতের ভিত্তিতেই করা উচিৎ। আপনি বা আমি কি মনে করি সেটা বড় কথা নয়। বড় কথা সকলে আমার-আপনার মতটি গ্রহণ করছে কিনা। আর আলোচনা করতে অসুবিধা কোথায় তা আমি বুঝতে পারছি না। উইকিপিডিয়ায় অনেক বিষয় নিয়েই আলোচনা হয় আর আলোচনা হওয়াটা আমি স্বাস্থ্যকর বলেই মনে করি। যাই হোক, আমি আবারও বলছি যে আপনি বিচক্ষণ ব্যক্তি এবং এই বিষয়ে যা ভাল বোঝেন তাই করবেন। আমি এই প্রসঙ্গে দ্বিতীয় কোনো মন্তব্য করব না। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত ০৯:২৫, ১৫ জুন ২০০৯ (UTC)
মতামত চাওয়ার কথা বলছেন? উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা#বানান শুদ্ধিকরণ লিঙ্কটি দেখুন। হয়তো বার্তাটি আপনার দৃষ্টি এড়িয়ে গেছে। তাতে হয়তো এ বানানটি সম্পর্কে বলা হয় নাই। তবে এ বিষয়টি সম্পর্কে অন্যদের পরামর্শ কিন্তু চাওয়া হয়েছে। আর কোন শব্দের বানানের ব্যাপারে মতামত নেওয়ার পাতাতো আপনি তৈরিই করতে দিলেন না। আপনি আপনার ভুল স্বীকার করছেন না, এভাবে দৃষ্টি এড়ানো সম্ভব না এবং আলোচনায় অনেক বিষয়ই এখন সুস্পষ্ট। আমারও মনে হয় এ আলোচনা এখানেই শেষ করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৫০, ১৫ জুন ২০০৯ (UTC)
এই আলোচনা শেষ করার আগে আরেকটি শেষ বক্তব্য রাখতে চাই। বানান নীতিমালায় আপত্তি আমি জানিয়েছি ঠিকই তার মানে এই নয়, কোনো নির্দিষ্ট শব্দের ক্ষেত্রে মতামত নেওয়া যাবে না। আর উইকিপিডিয়া আমার সম্পত্তি নয় যে আমার আপত্তিকে বেদবাক্য ধরতে হবে। যদি অন্যদের নীতি পাতায় আপত্তি না থাকে, সেক্ষেত্রে আমিও আমার মত প্রত্যাহার করে নেব। আপনি যদি একান্তই মনে করেন নীতিমালা আবশ্যক, তবে আলোচনাক্রমে তা শুরু করতে পারেন। যে সমস্ত পয়েন্টে আমার আপত্তি আছে, আমি সেগুলি সেখানে উত্থাপন করব। আমার আশা, উইকিপিডিয়া আমার আপত্তিগুলি বিবেচনা করে সংশয় নিরসনের ব্যবস্থা করবে। --অর্ণব দত্ত ১০:১৭, ১৫ জুন ২০০৯ (UTC)

এই আলোচনাটা এখানেই শেষ হোক। কে কী বলতে চাচ্ছেন, তা বোঝা যাচ্ছে। খ্রিস্ট/খ্রীষ্ট/খ্রিষ্ট বানানটি কোনটি হবে একটা বেছে নিলেই চলে। এটা আঞ্চলিক বানানরীতির মধ্যে পড়ে না। যাহোক, অর্ণব ও বেলায়েত দুজনেরই যুক্তি বোঝা যাচ্ছে, এই নিয়ে পরবর্তীতে আমরা প্রশাসকদের আলোচনাসভায় বিস্তারিত আলোচনা করতে পারি। এটা বেশি গুরুত্বপূর্ণ ইস্যু নয়। ধন্যবাদ সবাইকে। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৪৮, ১৫ জুন ২০০৯ (UTC)

এই খ্রিস্ট বানানের ব্যাপারে আমি এনসিটিবির সাথে কথা বলেছি। তাদের যুক্তি হচ্ছে- খ্রিস্ট শব্দটি বিদেশি ভাষা। সেক্ষেত্রে বানানটি 'খ্রিস্ট' লেখা উচিত- খৃষ্ট, খৃস্ট, খ্রিষ্ট, খ্রীষ্ট, খ্রীস্ট কোনোটিই হবে না। তবে খ্রিস্টের সাথে যদি অন্য কোনো উপসর্গ যুক্ত হয় তখন বানানটা বদলে যাবে। যেমন খ্রিস্টের সাথে অব্দ যুক্ত হলে বানানটা হবে খ্রিষ্টাব্দ। কারণ এখানে খ্রিষ্টাব্দ পুরোপুরি বিদেশি শব্দ নয়, এর সাথে বাংলা শব্দ যুক্ত হয়েছে। --গৌতম ০৯:৩৯, ২৯ জুন ২০০৯ (UTC)

২০০৯ সালের মে মাসে বাংলা আকাদেমি একটি বানান সংস্কার সংশোধনীতে আত্মীকৃত শব্দ হিসেবে খ্রিষ্ট বানানটি গ্রহণ করেছে। যদিও ২০০৮ পর্যন্ত বিদেশি শব্দ হিসেবে তাঁরা বানানে স-ব্যবহারের পক্ষপাতী ছিলেন। আমি খ্রিষ্ট/খ্রিস্ট কোনো বানানটিকেই এই কারণে অশুদ্ধ বলছি না। এদিকে খ্রিস্ট ব্যবহারের যথেষ্ট চল হয়ে গেছে। কোনো সংশোধনী মতে এটিই শুদ্ধ বানান। তাই যিনি এই বানানটি লিখবেন, তাঁর বানানটিকেও সংশোধন করার প্রয়োজন নেই। --অর্ণব দত্ত ০৯:৫৫, ২৯ জুন ২০০৯ (UTC)

বানান ঠিক করায় বটের ব্যবহার[সম্পাদনা]

বেলায়েত, বানান ঠিক করার কাজটা খুব চমৎকার হচ্ছে। আসলে অটোউইকিব্রাউজারের এই ফিচারটা বেশ কাজের, আর উইকির অজস্র ভুল বানান হাতে হাতে ঠিক করা রীতিমত অসম্ভব, তাই এই স্বয়ংক্রিয় প্রক্রিয়াটা চালু করার জন্য অনেক ধন্যবাদ।

একটাই অনুরোধ করছি, স্বয়ংক্রিয় সম্পাদনাগুলো বেলায়েতবট অ্যাকাউন্টের অধীনে করলে একটু ভালো হতো, কারণ "বেলায়েত" অ্যাকাউন্টের অধীনে করায় ওগুলো সাম্প্রতিক পরিবর্তনের পাতাটা পুরোটা জুড়ে এসে যাচ্ছে। বেলায়েতবটের বট ফ্ল্যাগ সেট করা আছে, কাজেই সেটার সম্পাদনাগুলো সা-প পাতায় আসতো না (বটের সম্পাদনার অপশন বাই ডিফল্ট অফ আছে)। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৪২, ২১ জুন ২০০৯ (UTC)

আসলে আমিও সেটা করতে চেয়েছিলাম। কিন্তু ওটা করতে গিয়ে যা দেখেছি, বটে পরিবর্তণের সময় বেশ ভুল হয়, আর যেহেতু সেগুলো অন্য কারও চোখের সামনে থাকে না। ফলে ভুল গুলো রয়ে যায়, ধরা পড়ে না। এর আগে অর্ণব এবং সপ্তর্ষীদা ভুলগুলো ধরিয়ে দিয়েছিলেন। একমাত্র এ কারণেই এ সুবিধার কথা চিন্তা করে আমি এ কাজটি এই অ্যাকাউন্ট থেকে করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৪৬, ২১ জুন ২০০৯ (UTC)
হুম, তা বটে। বানান তো আসলে অনেক সময় context এর উপরে নির্ভর করে, কাজেই স্বয়ংক্রিয়ভাবে করতে গেলে false positive হতে পারে। ঠিক আছে, এটা মূল একাউন্ট থেকেই চলুক তা হলে। --রাগিব (আলাপ | অবদান) ০০:১৫, ২২ জুন ২০০৯ (UTC)
বেলায়েত ঠিকই বলেছেন, স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করতে গেলে অনেক সময় গ্রন্থনাম বা উদ্ধৃতি চিহ্নর মধ্যকার বানান পরিবর্তিত হয়ে যাচ্ছে। তাই পরিবর্তনটা সকলের চোখের সামনেই হোক। সেক্ষেত্রে কারো না কারোর চোখে এই ধরনের ভুলগুলো ধরা পড়বেই। --অর্ণব দত্ত ০১:৫১, ২২ জুন ২০০৯ (UTC)

transwiki[সম্পাদনা]

বেলায়েত ভাই উইকির লাইসেন্স বোধহইয় পরিবর্তন হয়েছে। transwiki থেকে অনুবাদটা করে দেবেন? এখন যেটা নিচে আসছে। Text is available under the Creative Commons Attribution/Share-Alike License; additional terms may apply. See Terms of Use for details. --জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:২০, ৩০ জুন ২০০৯ (UTC)

বাংলায় অনুবাদ করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৫, ৩০ জুন ২০০৯ (UTC)

কিভাবে সাক্ষর করতে পারি?[সম্পাদনা]

সাক্ষর আমি করতে পারি, কিন্তু সমস্যা হচ্ছে যেভাবে চাই সেভাবে পারছি না। আমি চাই আমার নামের পাশে আলপ ও অবদানের ঘরটি অটোমেটিক চলে আসুক এবং তারপর তারিখ আসুক। আপনার এবং রাগিব ভাইয়ের ক্ষেত্রে যেমন আসে। মনে হয় সমস্যাটা আপনাকে বোঝাতে পেরেছি। সমাধানটা দিলে কৃতার্থ থাকবো। আর আমার কাজ কেমন হচ্ছে তা নিয়ে মন্তব্য আশা করছি। ধন্যবাদান্তে--তানভির ০৮:০৭, ১১ জুলাই ২০০৯ (UTC)

আপনি ইতিমধ্যে আপনার স্বাক্ষর পরিবর্তন করেছেন। ঠিক একই ভাবে আপনার পছন্দ অপশনের স্বাক্ষরের স্থানে [[ব্যবহারকারী:Wikitanvir|তানভির]] ([[User talk:Wikitanvirt|আলাপ]] | [[Special:Contributions/Wikitanvir|অবদান]]) লেখাগুলো যোগ করে দিন। এর ফলে পরবর্তী সময় থেকে স্বাক্ষর প্রদান করলে আপনার চাহিদা অনুযায়ী স্বাক্ষর দেখাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:০৭, ১১ জুলাই ২০০৯ (UTC)
সমস্যার সমাধান হয়েছে। আপনাকে ধন্যবাদ।--তানভির(আলাপ|অবদান) ২১:৫৫, ১৮ জুলাই ২০০৯ (UTC)

ইংলিশ উইকির আইটেম কিভাবে আনব[সম্পাদনা]

ইংলিশ উইকির ছবি কিভাবে আনা যায়?

একাডেমি পুরস্কার (সেরা অভিনেত্রী) প্রসঙ্গ[সম্পাদনা]

বেলায়েত ভাই, এই পাতাটিতে কোনো লেখা যোগ করার সময় তখন হয় নি। এখন সময় হয়েছে, আর এর মধ্যেই আপনার নোটিশ পেলাম। আমি যেহেতু এখন লেখা যোগ করছি, তো উপরের নোটিশ গুলো কী মুছে ফেলবো, না কী নিবন্ধের আলাপ পাতায় সরিয়ে নেবো?--তানভির(আলাপ|অবদান) ০৪:৫২, ১৯ জুলাই ২০০৯ (UTC)

দ্রুত বিষয়শ্রেণী যুক্তকরা হয়েছে উভচর প্রাণী[সম্পাদনা]

কাঁকড়া :০৪:১২, ১৯ জুলাই ২০০৯ Bellayet (আলোচনা | অবদান) অ (৫,০৮৯ বাইট) (দ্রুত বিষয়শ্রেণী যুক্তকরা হয়েছে উভচর প্রাণী ( হটক্যাট ব্যবহার করে))

বেলায়েত ভাই, যদিও উভচর শব্দটির আক্ষরিক অর্থ জল ও ডাঙা উভয়েই চরে যে, কিন্তু উভচর প্রাণী বলতে প্রাণীবিজ্ঞানে মেরুদণ্ডীদের মধ্যে যে পাঁচটি শ্রেণী আছে তাদের প্রথম অর্থাত্ en:Amphibia বা উভচ্র শ্রেণী বোঝায়। কাঁকড়া অমেরুদণ্ডী সন্ধিপদ (en:arthropoda) পর্বের এবং কচ্ছপ মেরুদণ্ডী হলেও উভচর নয় সরীসৃপ (বিষয়শ্রেণী:সরীসৃপ`)। (কচ্ছপ নিবন্ধের মধ্যেও এই ভুল আছে তাই আপনার বট বোধহয় ভুল করেছে। কিন্তু কাঁকড়া নিবন্ধের টেক্স্টে বোধ হয় ভুল নেই তাবে বিষয়শ্রেণী ঠিক করা দরকার (বিষয়শ্রেণী:সন্ধিপদ)। --128.135.202.9 ২২:২২, ২১ জুলাই ২০০৯ (UTC)সপ্তর্ষি
ঠিক করা হয়েছে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:০৯, ২২ জুলাই ২০০৯ (UTC)

নাম পরিবর্তনের সুপারিশ[সম্পাদনা]

যৌন সঙ্গম নামের একটি নিবন্ধ দেখলাম। এই পাতাটির নাম যৌন সঙ্গম থেকে পরিবর্তন করে যৌন মিলন করার সুপারিশ করছি। কারণ, সঙ্গম অর্থই তো যৌন মিলন তাই যৌন সঙ্গম লেখা বাহুল্য দোষ ছাড়া আর কিছুই নয়।--তানভির(আলাপ|অবদান) ১৬:১৫, ৯ আগস্ট ২০০৯ (UTC)

আমার সুপারিশে একটু ভুল হয়েছিলো। যৌন সঙ্গম শব্দগুচ্ছটি শুদ্ধ হবার একটি সম্ভাবনা আছে, যা অর্ণব দত্ত আলাপ:যৌন সঙ্গম পাতায় বলেছেন। এ সম্পর্কে আমার মতামত আমি সেই আলাপ পাতায় দিয়েছি। আলাপ:যৌন সঙ্গম পাতায় গিয়ে পরবর্তী কর্মপন্থা ঠিক করার অনুরোধ রইলো।--তানভির(আলাপ|অবদান) ১৯:৩৩, ৯ আগস্ট ২০০৯ (UTC)

বানান পরিবর্তনের সুপারিশ[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকিপিডিয়ার বিশেষ:Log/newusers লগে স্বয়ংক্রিয় বানানটি ভুল। সয়ংক্রিয় লেখা আছে, কিন্তু হবে স্বয়ংক্রিয়।--তানভির (আলাপ | অবদান) ২৩:২৭, ১০ আগস্ট ২০০৯ (UTC)

উইকি পদকের জন্য ধন্যবাদ ও একটু অবোধগম্যতা[সম্পাদনা]

বেলায়েত ভাই, প্রথমেই পদক দেবার জন্য ধন্যবাদ। সত্যি কথা বলতে কী, আমি যে পদক পাবার মতো কাজ করেছি, সেটা এখনো বিশ্বাস করতে পারছি না, তবে পেয়ে ভালো লাগছে। শুধু একটা ব্যাপার বুঝলাম না। আমার নিবন্ধগুলো ছিলো মূলত জীববিজ্ঞানের প্রজনন তন্ত্রের শাখার ওপর। এটা কী সরাসরি যৌনতার ভেতরে পড়ে? তবে সমস্যা নেই, ভবিষ্যতে দুই সেক্টরেই ভালোভাবে লেখার ইচ্ছে আছে। রক্ষণশীল সমাজ হবার কারণে আমাদের সমাজে কেউ এগুলো নিয়ে খোলামেলা আলোচনা না করায় জানার অনেক ঘাটতি থেকে যায়। উইকিপিডিয়া তাঁদের জানার একটি নিরপেক্ষ মাধ্যম হতে পারে তাই এখানে এ বিষয়গুলো নিয়ে লেখা। সামনে তাই আরো লিখবো, ইনশাল্লাহ। আর লেখাগুলোর মান নজরদারির অনুরোধ রইলো।--তানভির (আলাপ | অবদান) ০৯:৪৫, ১১ আগস্ট ২০০৯ (UTC)

সম্প্রদায় সংবাদ ও সাহায্য[সম্পাদনা]

বেলায়েত ভাই, সম্প্রদায়ের প্রবেশদ্বার অংশের সম্প্রদায় সংবাদ-এর অংশটা নিয়মিত আপডেট রাখা দরকার। আমি আমার সাধ্যমত করছি। আমার অনুপস্থিতিতে আপনাকে চালিয়ে নেবার অনুরোধ করছি। কয়দিন ধরে নেট ভালোই ডিস্টার্ব দিচ্ছে। সেজন্যই বলেও প্রথম আলোচনাটায় থাকতে পারলাম না। ভেরি সরি। আর ইউজার সাবপেইজ কীভাবে করবো জানালে কৃতজ্ঞ থাকবো। আমি খুব একটা ক্লিয়ার না--তানভির (আলাপ | অবদান) ২১:৩২, ৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সম্প্রদায়ের সংবাদ অংশটা আসলে সবাইকে আপডেট করতে উৎসাহ দিতে হবে। উইকিপিডিয়ার বাইরে, উইকিপিডিয়া নিয়ে কে কি করছে এবং উইকিপিডিয়া নিয়ে কোনো মিডিয়া কভারেজ হলে তার দেওয়া, ভাল ব্লগ হলে তা দেওয়া ইত্যাদি ইত্যাদি। অনলাইন মিটিং এ থাকতে না পারলেও সিদ্ধান্তগুলো নিশ্চয়ই দেখেছেন। এবং সেখানে কিছু লিঙ্ক দেওয়া হয়েছে যা থেকে আপনি উইকিমিডিয়া চ্যাপ্টার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। সংগঠনের সদস্য হিসেবে ঐ বিষয়গুলো জানা খুবই জরুরী। আশা করবো লিঙ্কগুলো দেখবেন এবং ব্যাপার গুলো জানার এবং বোঝার চেষ্টা করবেন। ঠিক একই সময়ে আগামী সপ্তাহেও মিটিং এর সময় ঠিক করা হয়েছে। ঐ মিটিং এর জন্য কোনো এজেন্ডা থাকলে তা মেইলিং লিস্টে মেইল করুন। সিদ্ধান্ত অনুসরণের চেষ্টা করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১৩, ৬ সেপ্টেম্বর ২০০৯ (UTC)
বেলায়েত ভাই, অনুগ্রহপূর্বক উপরে লেখা ইউজার সাপপেইজ করার ব্যাপারে সাহায্যের উত্তরটা?....--তানভির (আলাপ | অবদান) ১৭:৪২, ৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

মেটার মিটিং পাতা[সম্পাদনা]

বেলায়েতভাই, মেটার মিটিং পাতা আপডেট করে দিয়েছি। আপনি দেখে কোনো সংস্কার করতে হলে আমায় জানাবেন। এটা এখন মেইলিং লিস্টে জানিয়ে দেবো। আর প্রথমআলোতে আপনার লেখাটা পড়লাম। সুন্দর হয়েছে। ধন্যবাদ। আর একটা ভুল আছে। আইআরসি চ্যানেল Wikimedia-bd হবে, কিন্তু Wikimedia-bn এসেছে আগের তথ্যানুসারে। একটা সংশোধনী দেবার উদ্যোগ নেওয়া যায়?--তানভির (আলাপ | অবদান) ০৫:১১, ১১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

প্রথম আলোর লেখাটা আসলেই চমৎকার হয়েছে। লেখাটা পারলে ব্লগেও দিয়ে দিও (অবশ্য সময় বুঝে পোস্ট করা ভালো, কারণ যে সময় লোকজন বেশি থাকে সে সময় পোস্ট করলে অনেকের চোখে পড়বে)। --রাগিব (আলাপ | অবদান) ০৫:২২, ১১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)
রাগিব ভাই এবং তানভিরকে ধন্যবাদ। দেখি ব্লগেও দেওয়ার চেষ্টা করবো। আসলে আমি যখন লেখাটি দিয়েছিলাম তখন আমাদের চ্যানেল bn এ ছিল। গত পরশু রাতে চ্যানেলটি ফাউন্ডেশন থেকে পরিবর্তন করে bd দেওয়া হয়েছে। আমার মনে হয় না এটা কোনো সমস্যা করবে। তাই এ ছোট পরিবর্তনের জন্য সংশোধনীর প্রয়োজন নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৫৬, ১১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বেলায়েতভাই, মেটার মিটিং পাতাগুলো ইংরেজি বাংলা মিশিয়ে হয়ে যাচ্ছে। কিছু অংশ বাংলা আবার কিছু অংশ ইংরেজি; দেখতে দৃষ্টিকটু লাগছে। একটা সুনির্দিষ্ট ভাষা বা সকল সেকশন দুই ভাষাতেই করা যায় না? আর আমি যে পাতাটা লিখেছি, সেটা কেমন হলো জানিয়েন। কোনো ভুল বা আরো বেটার করা যায় এমন কোনো পরামর্শ থাকলে দিন।--তানভির (আলাপ | অবদান) ২০:৫৮, ১১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

হ্যা সব সেকশন দুই ভাষাতেই করা যায়। শুধু করার এবং নিয়মিত হালদাগাদের লোক দরকার।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৬, ১২ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

আপনি যে লেখাটি নিয়ে মন্ত্যব্য করেছেন তা নিয়ে কোন সমস্যা নেই। এটা আমি এবং আমার বন্ধু মিলে লেখা। সুতরাং এটার মালিকানা আমার

মিটিং পাতা বাংলা ও ইংরেজি দু'টোই করলে কীভাবে করবো, দিকনির্দেশনা চাচ্ছি....
  • প্রথমে সম্পূর্ণ ইংরেজি অংশ ও পরে বাংলা-এভাবে?
  • একটি অংশের প্রথমে বাংলা পরে ইংরেজি-এভাবে?
  • একটি অংশের বাংলা ও ইংরেজি পাশাপাশি-এভাবে?
--তানভির (আলাপ | অবদান) ০৯:৫৮, ১২ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

ধন্যবাদ মিঃ এডমিন অচিরেই এতে লেখা যোগ হবে। লিখাটি আমি উনার নাতনী জনাবা মাজেদা সাবের কে নিয়ে তৈরি করছি সেজন্য একটু সময় লাগছে। আশা করছি শীগ্রই আপনাদের কে এ লেখাটির একটা পুর্ন রুপ দিতে পারব রাসেল ১৮:৩২, ১২ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সমরকন্দ[সম্পাদনা]

বিদেশী শব্দের বানানগুলি বেশ চিন্তা ভাবনা করে লিখেছিলাম। আমার লেখা কোন কিছু সম্পাদনা করার সময় এ ব্যাপারটা লক্ষ্য রাখবেন। হুট করে নিজের মনগড়া বানানা/সম্পাদনা চাপিয়ে দেবেন না। এখন কষ্ট করে পুরোটা আবার ঠিক করতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:১২, ১৪ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বাজে কথা। আপনি এই সব শব্দের উচ্চারণ ও বানান কোথায় শুনেছেন/পড়েছেন/দেখেছেন? আপনি এগুলি নিয়ে আদৌ পড়াশোনা করেন কি না আমার ভাল সন্দেহ আছে। কিন্তু আমি করি। আপনি যেটা করেছেন, সেটা হল ইংরেজি উইকির কিছু অংশের অনুবাদ, এবং ইংরেজিতে লেখা শব্দগুলির উচ্চারণ যেভাবে যেভাবে আপনার মাথায় এসেছে, সেভাবে আপনি লিখেছেন। যেমন ইংরেজিতে লেখা আছে registan, আপনিও লিখেছেন "রেগিস্তান" অথচ শব্দটার আসল উচ্চারণ "রিগেস্তন"। ইংরেজির বানান দেখে ফার্সি উচ্চারণ হয় না। আপনার জ্ঞানের দৌড় কতদূর আমার জানা আছে। বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণের ব্যাপারে উইকিতে নীতি পাতা আছে, সেটা অনুসারেই আমার বানানগুলি করা। মনগড়া কিছু নয়। এগুলি নিয়ে বহুবার আলোচনা হয়েছে। আপনি এগুলি সব খুব ভালমতই জানেন। আপনার এ ধরনের কাজকর্ম আমার আগেও ভাল লাগেনি, এখনও ভাল লাগছে না। আপনি বয়সে ছোট মানুষ, উৎসাহ অতিরিক্ত বেশি, ফাঁকা আত্মবিশ্বাসটাও একটু বেশি মনে হয়। এসব বন্ধ করুন। যাই হোক, ইংরেজি উইকির কিছু অংশ অনুবাদের জন্য ধন্যবাদ। আমি পরে নিবন্ধটা ঠিক করে নেব। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৩৭, ১৪ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বাংলা ফন্ট ভেঙ্গে যাচ্ছে[সম্পাদনা]

বেলায়েত ভাই অনেক দিন পর কাজ করতে এসে ভালো লাগছে । কিন্তু FF 3.5 এ যখনি আমি সম্পাদনা tab এ ক্লিক করছি তখন ফন্ট গুলো ভেঙ্গে যাচ্ছে । এমনি বাংলা লিখলেও সম্পাদনাতে আ-কার, ই-কার গুলো অক্ষরের পর আসছে । আমি wikipedia র বাংলা কি-বোর্ড+অভ্র দুটোদিয়েই try করেছি। কোন সমাধান দিতে পারবেন কি? এভাবে edit করতে কষ্ট হচ্ছে । --দায়ীন(আলাপ)/(অবদান) ০৬:২২, ১৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সাইট নোটিশ বোর্ড[সম্পাদনা]

সরাসরি সাহায্যে যে বিষয়টি চালু হয়েছে, তা সাইট নোটিশ বোর্ডে দিতে পারেন কি না দেখুন।--তানভির (আলাপ | অবদান) ০৮:১৮, ১৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

তাহলে সম্প্রদায়ের প্রবেশদ্বার পাতায় আপডেট সব হলে তারপরে দেই।--তানভির (আলাপ | অবদান) ১১:৫৪, ১৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

কিছু আলোচনা[সম্পাদনা]

বেলায়েত ভাই আপনার মতামতের জন্য ধন্যবাদ। আমার আসল উদ্দেশ্য কোনো ছবিকে শুধুমাত্র অপসারণ করা নয়। কোনো ছবিকে অপসারণ করার আগে আমি সক্ল জায়গায় খুজে দেখার চেষ্টা করি কোনো মুক্ত ছবি পাওয়া যায় কিনা। না পেলে এবং এখানে সন্দেহ জনক হলে ট্যাগ দিই ও প্রায় এক দুই মাস পড়ে অপসারণ করি। সমস্যা হন বেশির ভাগ আপলোডকারী বর্তামানে উইকিতে অনুপস্থিত।তাই প্রায় ট্যাগিং করা ও আপলোডকারীকে জানালো প্রায় বাহুল্য মাত্র। কিন্তু আপনি ভালো ভাবেই জানেই আপলোডকারী উইকিতে অনুপস্থিত মানে এখানে মাসের পর মাস রেখে দেওয়া যায় না।তিনি কখন আসবেন ও তার মতামত জানাবেন কেউ জানেন না,তাই সেইগুলিকে অপসারণ করতেই হয় প্রায় বাধ্য হয়ে। আপনার কাছে মনে হচ্ছে আমি একটু বেশি করাকড়ি করছি, কিন্তু তা করছি উইকির নীতি মেনেই। ইংরেজি ও কমসে এক/দুই সপ্তাহ নেয় অপসারণ করার জন্য। আমরা কতো দিন নেব? নাকি এক মাস বা এক বছর? অনেক ক্ষেত্রে কিছু আপলোডকারীকে দুই বছরেও এখানে আর দেখা যায় নি। তাই আমি কমসে আপলোড করাকে উৎসাহ দিচ্ছি। ফেয়ার উইজ তো এখানেই আপলোড করতে হবে।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:১৫, ১৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়ার জন্য আমাদের অন্য কোনো পথ অবলম্বন করতে হবে। কমন্সের পরিস্থিতি এবং বাংলা উইকিপিডিয়ার অবস্থা এক নয়, বা কাছাকাছিও নয়। ঐ পক্রিয়া এখানে অনুসরণ করলে, প্রকল্পের খুব একটা লাভ হবে না বরং কনটেন্ট কমতে থাকবে। যেহেতু অধিকাংশ ব্যবহাকারীই বাংলা উইকিপিডিয়াতে অনুপস্থিত, তাই ঐ ছবিগুলোর ব্যপারে এমন করা যায়, ছবিগুলোকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। এক কোনো কপিরাইট তথ্য নাই। দুই কপিরাইট তথ্য আছে কিন্তু অন্য তথ্য নাই। তিন একসময় উইকিমিডিয়ার অন্য কোনো প্রকল্পে ছিল কিন্তু এখন নাই। চার সব তথ্য আছে। চার এর জন্যে তো কিছু করার দরকার নাই। বাকী তিন ভাগের জন্য আপনাকে তিনটি পথ অবলম্বন করতে হবে, তবে এ তিনটির জন্য যে ধাপটি কমন তা হল এ ছবির বিকল্প খুজে বের করা।
  • এক এর ব্যাপারে আপনি সরাসরি সিদ্ধান্ত নিতে পারেন। কারণ তাতে তথ্যও নাই আবার অবদানকারী বহুদিন যাবৎ অনুপস্থিত। বিকল্প পাওয়া যাক বা না যাক সরাসরি ডিলিট।
  • দুই ছবির গুরুত্ব বুঝে ব্যবস্থা নিতে হবে, বিকল্প পাওয়া গেলে তো ভাল। না পাওয়া গেলে, এর গুরুত্ব অনুধাবন করতে, প্রশাসকদের আলোচনা সভায় ছবিটিকে উপস্থাপন করা যেতে পারে।
  • তিন দেখতে হবে যে নিবন্ধে ব্যবহৃত হয়েছে, তার অন্য ভাষার সংস্করণে কি ছবি ব্যবহৃত হয়েছে, এটি ব্যবহৃত হলে তার তথ্য পাওয়া সম্ভব। যদি বিকল্প কোনো ছবি ব্যবহৃত হয় তাহলে তাও যোগ করা যেতে পারে। তবে এখানে দেখার বিষয় যে প্রকল্পের কথা উল্লেখ করা হয়েছে, কি কারণে ছবিটি ঐ প্রকল্প থেকে মুছে ফেলা হয়েছে। এ ক্ষেত্রেও সর্বোশেষে দুই এর পথ অবলম্বন করা যায়।

তাই একেবারে ছবিগুলো মুছে না ফেলে, এভাবে সকলের সাহায্য নিয়ে কাজ করলে, আমার মনে হয় আমাদের কোনো সমস্যা হবে না। আর উইকিপিডিয়ার নীতিও ঠিক থাকবে। শুধু পক্রিয়া বা পদ্ধতিকে নিজেদের পরিস্থিতির সাথে বদলে নিতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৩৩, ১৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

খালি[সম্পাদনা]

বেলায়েত ভাই, একটা ব্যাপার বুঝতে পারছি না। অনেকগুলোতে আপনি আজ খালি ট্যাগ দিচ্ছেন দেখতে পাচ্ছি। এগুলোর কারণ কী? অর্থাৎ, উদারহরণস্বরূপ, শাস্ত্রীয় সংগীতের রাগসমূহ টেমপ্লেটের অলমোস্ট ৯০% নিবন্ধ খালি। বড়োজোর ২/৩টা বাক্য আছে। এগুলোতো স্টাবের পর্যায়েও পড়ে না। এগুলো তৈরির-ই বা কারণ কী? এই যে, রাগ বারোঁয়া নিবন্ধটিতে আজ আপনি খালি ট্যাগ লাগালেন, এটা তৈরি হয়েছিলো ২০০৬-এ এতোদিন যেহেতু এতোদিন ধরে তাই এটা খালি এটা সরাসরি ডিলিট করে দেওয়াই কী যুক্তিসঙ্গত নয়?--তানভির (আলাপ | অবদান) ০৮:৫৭, ১৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বিতর্ক এড়াতে সরাসরি ডিলিট না করে, এ খালি ট্যাগ লাগানো হচ্ছে। পরে মুছে ফেলা হবে। এ ধরনের এখনও ৪ থেকে ৫ হাজার পাতা রয়েছে। যা বাংলা উইকিপিডিয়ার নিবন্ধের সংখ্যা বাড়িয়েছে, কিন্তু মানের দিক থেকে এর অপকারিতা বুঝতেই পারছেন। তবে এ খালি পাতাগুলো আমরা রাতারাতি মুছে ফেলছি না কারণ এতে আমাদের নিবন্ধের সংখ্যা অনেক কমে যাবে এবং উইকিপিডিয়ার বিভিন্ন পরিসংখ্যানে আমাদের উন্নতির কার্ভ নিচের দিকে চলে গেছে, এমন প্রদর্শন করবে। তাই নতুন নিবন্ধ তৈরির অনুপাতিক হারে এ ধরনের নিবন্ধগুলো মুছে ফেলা হচ্ছে। এতে হয়তো আমাদের উন্নতির কার্ভ আসলে যা হওয়া উচিত তা দেখাচ্ছে না, তবে তা নিচের দিকে নেমে গেছে দেখানোর চেয়ে অনেক ভাল বলে আমি মনে করি। এর মধ্যে যদি কেউ এ নিবন্ধগুলোর মানোন্নয়ন করে তাহলে পাতাগুলো বেঁচে যাবে। নতুবা আস্তে আস্তে মুছে ফেলা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:০৭, ১৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সাইটনোটিশ[সম্পাদনা]

বেলায়েত ভাই, উপরে স্ট্রাজেজি উইকির একটা নোটিশ দেখছি, যেটা অনুবাদ করা হয় নাই। আচ্ছা, পাশে লেখা দেখাচ্ছে, যে অনুবাদের রিকোয়েস্ট। ঐ ধরনের অনুবাদ করতে হয় কীভাবে, কোথায় গিয়ে, বা কী যোগ্যতা লাগে? সেটা একটু জানতে চাচ্ছি।--তানভির (আলাপ | অবদান) ১৩:১২, ২২ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

প্রশ্ন - প্রবেশদ্বার[সম্পাদনা]

বেলায়েত ভাই, চলচ্চিত্র প্রবেশদ্বার তৈরি করতে চাচ্ছি। অনেকগুলো নিবন্ধ আছে তো! ইংরেজিট ফিল্ম পোর্টালের সাহায্য নিয়ে করবো। আপনার পরামর্শ চাচ্ছি। সত্যজিত রায়ের নিবন্ধটা তো ফিচার্ড তাই ওটা কী প্রবেশদ্বারের প্রধান পাতায় রাখা যাবে? আর একটা প্রশ্ন, প্রবেশদ্বার কী একদিনেই তৈরি করতে হবে, নাকি আমি একটু ধীরে সুস্থে করতে পারবো? মানে আমি সপ্তাখানেক সময় নিয়ে তৈরি করতে চাচ্ছিলাম।--তানভির (আলাপ | অবদান) ১৯:২১, ২৪ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বেলায়েত ভাই, বিভাগ দুইটা কী? একটা তো আজাকি, আরেকটা? ঐ টা কী ফিচার্ড আটিকেল?--তানভির (আলাপ | অবদান) ২০:৫৯, ২৪ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বেলায়েত ভাই, রেগুলাররা সবাই তো এখানে কিছু না কিছু একটা টার্গেট নিয়ে কাজ করছেন বলে মনে করি। নির্বাচিত নিবন্ধ তো আছে মাত্র তিনটা, এখন এটা ঘুরিয়ে ফিরিয়ে মাসের পর মাস বদল করা যায়, কিন্তু এই কটা দিয়ে সে কাজ করা দৃষ্টিকটু। আর নির্বাচিত নিবন্ধ একটা দাঁড় করানোও কঠিন কাজ। আমি একা চেষ্টা করলে কী হবে? মানছি, আপনি সেটা বলছেন না, কিন্তু আমি আমার মতো চেষ্টা করবো। ভারত নিয়েও খুব একটা আগায়নি, কিন্তু ওটা কাছাকাছি আছে। আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। আজাকিটা নিয়ে আমি কাজ করতে ইচ্ছুক, প্রয়োজনীয় তথ্যগত সহায়তা চাচ্ছি। আর নির্বাচিত নিবন্ধের ব্যাপারেও কী করা যায়, বা কী করে আসা হয়েছে, তা জানানোর জন্য আপনাকে অনুরোধ।--তানভির (আলাপ | অবদান) ০৮:৫৪, ২৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

আমি তো আর অভিজ্ঞ না, তাই মত দিতে পারলেও তা হয়তো খুব একটা কার্যকরী হবে না। তবে ইনশাল্লাহ, আমাকে পরামর্শ দিলে সে অনুযায়ী কাজ আমি করবো। আমি কাজ করতেও আগ্রহী। তাই অনুরোধ করি, অভিজ্ঞদের বলুন। উইকিমিডিয়া বাংলাদেশের সামনের সভায়, উইকিপিডিয়ার ভবিষ্যৎ সংক্রান্ত আলোচনায় কী এ বিষয়টা ওঠানো যায়? আর বেলায়েত ভাই, আজাকির ব্যাপারে তথ্য চেয়েছিলাম, পরামর্শ দিলেন না?--তানভির (আলাপ | অবদান) ১২:০১, ২৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

আজাকি[সম্পাদনা]

পড়ে অনেকটা বুঝলাম। কিছু প্রশ্ন:

  • আসলে কতোক্ষণ/কতোদিন পর পর আপডেট করতে হবে? ছয়ঘন্টার কথা বলেছে। এতো তাড়াতাড়ি তো সম্ভব হবে না। পর্যাপ্ত রিকোয়েস্ট পেলে যাচাই বাছাই করে ১দিন; অবস্থা খারাপ হলে তো মনে হয় সপ্তাহখানেক লাগবে, একবার আপডেট করতেই!
  • নতুন ৫টি নিবন্ধকে প্রায়োরিটি দিয়েছে, কিন্তু নতুন নিবন্ধগুলো তো প্রায় সবই ছোট খাটো-ই দেখি। পুরোনো নিবন্ধ থেকে নিলে কী খুব সমস্যা হবে?
  • রিকোয়েস্ট পর্যালোচনা করবে কে? পর্যাপ্ত কেউ যদি পাওয়া না যায়, আর কাজটি যদি আমি এগিয়ে নিতে চাই, সেক্ষেত্রে আমি-ই একাই কী পর্যালোচনাসহ বাদবাকী কাজ চালিয়ে যেতে পারবো?
  • পর্যাপ্ত রিকোয়েস্ট পাওয়া না গেলে, কী আমি নিবন্ধ থেকে লাইন খুঁজে সেটা রিকোয়েস্টে রেখে, পরবর্তীতে যোগ করতে পারবো?

আপাতত এই। প্রশ্নের উত্তরের পর সম্পুরক প্রশ্ন আসতে পারে। আর বেলায়েত ভাই পশ্চিম তীর নিবন্ধটি দেখুন। পিওর ভ্যান্ডালিজম। ওটা মুছে ফেলুন। আমি সঙ্গে সঙ্গে দেখলেও মুছতে পারি নি। পরে জানাতেও ভুলে গিয়েছিলাম--তানভির (আলাপ | অবদান) ০৭:২৫, ২৬ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

মূলত ৬ ঘন্টা, কিন্তু পূর্বে আমরা সম্ভবত ১৫ দিন পর পর পরিবর্তন করতাম। আসলে এটা নির্ভর করবে আবেদনের সংখ্যার উপর। যদি অন্য ইউজাররা তেমন আবেদন না রাখেন, তাহলে আপনিই সাম্প্রতিক বড় নিবন্ধগুলো থেকে আবেদন জমা দিতে পারবেন। সেক্ষেত্রে অন্তত ১৫ দিনে একবার পরিবর্তন করা যেতে পারে। তবে অন্য ব্যবহারকারীদের এ ব্যাপারে উৎসাহিত করতে হবে, যাতে তারা নিজেরাই তাদের নিবন্ধ থেকে আবেদন জমা দেন।
সাম্প্রতিকতম নতুন ৫টি বড় নিবন্ধ থেকে চেষ্টা করা উচিত, একেবারে নতুন না পাওয়া গেলে পরের ৫ টি থেকে চেষ্টা করতে হবে। এবং একটি নিবন্ধ থেকে একটি আবেদনই দেওয়া উচিত।
একজন প্রশাসককে অবশ্যই দেখাতে হবে। কারণ পরিবর্তনটা মূলত একজন প্রশাসককেই পরিবর্তন করতে হবে। যথেষ্ট আবেদন জমা হওয়ার পর আমাকে জানালে আমি পর্যালোচনা সহ পরিবর্তনসহ হালনাগাদ করে দিতে পারবো।

--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৪১, ২৬ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

মারুফুল ইসলাম[সম্পাদনা]

মারুফুল ইসলাম একজন কবি যিনি ২০ বৎসর যাবৎ লিখছেন এবং বাংলাদেশের সকল গুরুত্বপূর্ণ পত্রিকায় তার কবিতা সাদরে ছাপা হয়। তাঁর ৫টি কাব্য গ্রন্থ রয়েছে। যার অন্তত ৩টি গ্রন্থ প্রকাশিত হয়েছে তাকে উল্লেখযোগ্য বলা যায়। তাঁর সম্পর্কীয় তথ্যাদি বাংলা একাডেমী লেখক অভিধান থেকে সংগৃহীত যা প্রামাণিক উৎস বটে। এমতাবস্থায় উল্লেখযোগ্যতার প্রশ্ন প্রত্যাহারের জন্য অনুরোধ। Faizul Latif Chowdhury (talk) ০৩:০৭, ২৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

দেখার অনুরোধ[সম্পাদনা]

বেলায়েত ভাই, অনুগ্রহ করে অয়নভাইয়ের পাতাটির নিচে দেখুন। ওখানে হওয়া আলোচনায় আপনার মতামত প্রয়োজনীয় মনে হচ্ছে। কৃতজ্ঞতা সহ--তানভির (আলাপ | অবদান) ১৫:০৬, ২৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বেলায়েত ভাই, আজাকিতে দেওয়ার জন্য প্রস্তাবনা মোটামুটি কয়েকটি দিয়েছি। আপনি দেখুন ও প্রযোজ্য হলে প্রয়োজনীয় পরামর্শ আমাকে দিন। আমি এরপর থেকে আশা করছি ধারাবাহিকভাবে তথ্য যোগ করে যাবো, যেনো অন্তত সপ্তাহে দুই বার তা পরিবর্তন করা যায়। আর উপরের অয়নভাইয়ের আলাপ পাতা দেখে আপনার মন্তব্য ওনাকে জানানোর পুনরায় অনুরোধ করছি।--তানভির (আলাপ | অবদান) ১৫:১৮, ২ অক্টোবর ২০০৯ (UTC)
নতুন করে আজাকি শুরু করার জন্য অশেষ ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:৫৪, ৪ অক্টোবর ২০০৯ (UTC)

ইসলামিক স্থাপত্য[সম্পাদনা]

বেলায়েত ভাই, ইসলামী স্থাপত্য নামে একটা বিষয়শ্রেণী দেখুন আছে। তাই ইসলামী স্থাপত্য বা ইসলামিক স্থাপত্য নামে একটা বিষয়শ্রেণী রেখে ওপরটা ডিলিট করে দেন।--তানভির (আলাপ | অবদান) ১৪:৫৫, ৩ অক্টোবর ২০০৯ (UTC)

মিডিয়াউইকি অনুবাদ[সম্পাদনা]

বেলায়েত ভাই আমি কিন্তু ট্রান্সলেট উইকিতে অনুবাদ করছি। আপনি সেখানে হানলাগাদ দেখতে পারেন। গতকাল কেবল মাত্র mainpage মিডিয়াউইকির লোকালি তৈরি করেছি কিন্তু কোনো পরিবর্তন করিনি।ওই দুটিকে আমি অপসারণ করছি। এর কারনটা হল আমাদের প্রধান পাতাটা একটি নিবন্ধ। কিন্তু ইংরেজি ও অন্যান্য উইকির প্রধান পাতা একটি মাত্র পাতা ও তা প্রধান পাতা।ব্যাপারটা অন্যান্য উইকিতে গেলে দেখতে পারবেন। এই বাগটা দেখুন। বাগ 20987http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=20987বাগ 20985http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=20985। এই ব্যাপারটাকে ঠিক করতে চাইছিলাম বলেই এটা করতে হয়েছে। আশা করি এর জন্য সিস্টেমে কোনো সমস্যা হয়নি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:০৭, ৫ অক্টোবর ২০০৯ (UTC)

আমার মনে হয়েছিল এই সমস্যাটা অবিতর্কিত তাই আলোচনায় যাই নি। যাই হক ব্যাপারটা যে এতো বিতর্কিত হবে ভাবিনি। যেখানে ঐকমত্য প্রয়োজন হয় আমি আলোচনা করার চেষ্টা করি। আমি আগে অনেক আলোচনা করার চেষ্টা করেছি, কিন্তু তেমন সারা পাইনি। আমি এমন অনেক সমস্যা ও আপডেট ও গঠমমুলক তা আলোচনা না করেই বাগে পাঠিয়েছি। তারা সমস্যার সমাধান করেছেন। আসলে সিস্টেমের এই পরিবর্ত্ন গুলি প্রয়োজন মেনে হয়েছিল তাই করেছি,সমস্যাগুলি দৃষ্টিগোচর করা হয়নি এটা মানি,ভবিষ্যতে অবিতর্কিত হলেও জানিয়ে রাখবো। নিজেকে এই ব্যাপারটা থেকে গুটিয়ে নিলেই বোধহয় ভালো হয়।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:২০, ৫ অক্টোবর ২০০৯ (UTC)

জোলি – ধন্যবাদ[সম্পাদনা]

বেলায়েত ভাই, জোলির সমস্যাটা চাহিদানুযায়ী ঠিক করে দেবার জন্য ধন্যবাদ। ১৮ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে; তাই গরু-গাধার মতো পড়াশোনায় খাটনি দিতে হবে। আপনার কাছে দোয় প্রার্থনা রইলো। উইকিতে প্রতিদিন হয়তো আসবো, কিন্তু অবদান হয়তো রাখতে পারবো না। সামনের মাস থেকে নিয়মিত হবার আশা রাখি। মিটিং-এ ইনশাল্লাহ ভালোভাবেই অ্যাটেন্ড করবো। আল্লাহ হাফেজ।--তানভির (আলাপ | অবদান) ০৭:৩১, ৭ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি'র আপডেট আমি দিয়ে যাবো। সপ্তাহে একবার উইকিপিডিয়ায় একঘন্টা পড়াশোনা করলেই আজাকির জন্যে তথ্য খুঁজে পাওয়া যাবে। আর আমি তা করে দিয়ে যাবো ইনশাল্লাহ। কিছু কালকেই অ্যাড করবো। নয় তারিখেরটা তো আছেই। বাকি রইলো ১৬, ২৩, ও ৩০ তারিখ। ১৬ তারিখের মতো আপডেট আগামীকাল-ই ইনশাল্লাহ হয়ে যাবে। বাকিগুলোই আশা করি সময়মতো হবে। আল্লাহ আমারে সুযোগ দিলে, নো টেনশন....--তানভির (আলাপ | অবদান) ০৮:১৬, ৭ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি[সম্পাদনা]

কয়েকটা দিয়েছি। সিগনেচার ঠিক হলো কী না জানাইয়েন। অনেক নিবন্ধের আকার বড় হওয়া সত্ত্বেও ইনলাইন তথ্যসূত্র পাওয়া যাচ্ছে না; আসলে কোনো তথ্যসূত্রই নেই। আমার মনে হয় তথ্যসূত্র থাকলেও ওগুলো ওখানে যোগ করা হয় নি। ওগুলো থেকে ভুক্তি যুক্ত করা কী ঠিক হবে?--তানভির (আলাপ | অবদান) ১১:১০, ৭ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কুতুব মিনার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৯ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--বেলায়েত (আলাপ | অবদান) ১১:১৫, ৯ অক্টোবর ২০০৯ (UTC)

নোবেল বিজয়ী লেখিকা হ্যাতা মুলারের নামের সঠিক প্রতিবর্ণীকরণ[সম্পাদনা]

আজ বহু বাংলা পত্রিকায় দেখা গেল নোবেল বিজয়ী লেখিকা হ্যাতা মুলারের নামের সঠিক প্রতিবর্ণীকরণ হয়নি। প্রথম আলোর ভুলটি পীড়াদায়ক। দেখা যাচ্ছে ইয়োরোপেও তার নামের ৩টি বানান লেখা হয়। তবে নোবেল ঘোষণা এবং পরবর্তী সাক্ষাৎকারটি বারবার শুনে যা মনে হলো তা 'হ্যাতা মুলার'। 'মুলার' নিয়ে তেমন সন্দেহের অবকাশ নেই। তবে অনেকে বলতে পারেন 'হ্যাতা' না হয়ে 'হারতা' হবে কেননা একটি (আর)আছে। কিন্তু তা উচ্চারণ হয় না। হ্যাতা উচ্চারণানুগ। পরিবর্তনের আগে পরামর্শ করে নিলে ভাল হয়। বিষয়টি খেয়াল রাখার অনুরোধ। Faizul Latif Chowdhury (talk) ১৬:৪২, ৯ অক্টোবর ২০০৯ (UTC)

"সেলিবেট" শিরোনামীয় নিবন্ধ[সম্পাদনা]

দ্রুত অবলোপনযোগ্য। এটি বাংলায় বহুল প্রচলিত ইংরেজী শব্দ নয়। চিরকুমার‍ শিরোনামে বিকল্প নিবন্ধ চালু করা সমীচীন হবে।Faizul Latif Chowdhury (talk) ০০:৫৫, ১৪ অক্টোবর ২০০৯ (UTC)

জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯‎ - আইনের উদ্দেশ্য[সম্পাদনা]

এটি আদৌ মৌলিক গবেষণা নয়। প্রতিটি আইনের শুরুতে "আইনের উদ্দেশ্যে" বর্ণিত থাকে। এটাকে বলা হয় প্রিয়েম্বল"। সংশ্লিষ্ট আইনের প্রিয়েম্বল থেকেই এই অংশটি রচনা করা হয়েছে। Faizul Latif Chowdhury (talk) ১২:১৫, ১৪ অক্টোবর ২০০৯ (UTC)

ভারত[সম্পাদনা]

অর্ণব দত্তদাকে ভারতের ব্যাপারে জিজ্ঞেস করেছিলাম। উনি বললেন ভারত নাকি তৈরি-ই আছে। আমি নিজেও ভারত নিবন্ধ (খুব কম) মূল নিবন্ধে ৩ বা ৪টা লাল লিঙ্ক ছাড়া কোনো অপূর্ণতা দেখি না। এটার মান আমার মতে নির্বাচিত নিবন্ধের মতো। কোন সমস্যা থাকলে জানান। ঠিক করে এটাই খুব তাড়াতাড়ি ওঠানো সম্ভব। আপনাকে বললাম। এরপর সরাসরি প্রস্তবনা পাতায়-ই মন্তব্য রাখবো। দয়া করে অভিজ্ঞদেরও এ ব্যাপারে মতামত দিতে বলুন।--তানভির (আলাপ | অবদান) ০৮:২৭, ১৬ অক্টোবর ২০০৯ (UTC)

আজকে আজাকি আপডেট হওয়ার কথা।--তানভির (আলাপ | অবদান) ০৮:৪২, ১৬ অক্টোবর ২০০৯ (UTC)

Deletion request[সম্পাদনা]

বেলায়েত ভাই, বিষয়শ্রেণী:একাডেমি পুরস্কার (সেরা পার্শ্বঅভিনেত্রী) বিজয়ীবিষয়শ্রেণী:গোল্ডেন গ্লোব পুরস্কার (সেরা পার্শ্বঅভিনেত্রী - চলচ্চিত্র) বিজয়ী—এ দু'টো বিষয়শ্রেণী মুছে দিন। সমাসবদ্ধ পদ নাকি পদ না, এই ক্যাচালের কারণে এই দু'টি বিষয়শ্রেণী ভুল বানানে তৈরি হয়েছিলো। বিষয়শ্রেণীর নিবন্ধগুলো যথাক্রমে বিষয়শ্রেণী:একাডেমি পুরস্কার (সেরা পার্শ্ব অভিনেত্রী) বিজয়ীবিষয়শ্রেণী:গোল্ডেন গ্লোব পুরস্কার (সেরা পার্শ্ব অভিনেত্রী - চলচ্চিত্র) বিজয়ী বিষয়শ্রেণীতে ট্রান্সফার করা হয়েছে। — তানভির আলাপ অবদান ০৮:৪১, ২১ অক্টোবর ২০০৯ (UTC)

সম্পন্ন করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৪৬, ২১ অক্টোবর ২০০৯ (UTC)

৭ মার্চের আলাপ পাতা[সম্পাদনা]

বেলায়েত ভাই, ৭ মার্চের আলাপ পাতায় বক্তব্য দিয়ে আবার সেটা রিভার্ট করে নেওয়ার কারণ বুঝি নাই। আলাপ পাতার নির্দেশাবলীতে সম্ভবত নিজের বা কোনো আলাপ পাতা থেকে কোনো কিছু সরিয়ে নেওয়ার নিয়ম নেই। মন্তব্যটা তো নিচে "কথা তুলে নিলাম" বলেও উইথড্র করা যেতো। — তানভির আলাপ অবদান ১৫:৩৩, ২১ অক্টোবর ২০০৯ (UTC)

আলোচনার প্রয়োজন নাই বা বিবৃতি দিতে অনিচ্ছুক, অন্য আলোচনা যোগ হওয়ার আগেই তা অনুধাবন করা গেছে বলেই সরিয়ে নেওয়া হয়েছে। এটি ঐ আলোচনার অংশ নয় বলেই মন্তব্যটা "কথা তুলে নিলাম" বলেও সরানো হয় নাই। --বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৮, ২১ অক্টোবর ২০০৯ (UTC)

অপ্রযোজ্য নিবন্ধ মুছে ফেলার অনুরোধ[সম্পাদনা]

বাকিটুকু পৃষ্ঠাটা একটু দেখুন। বিষয়বস্তু প্রযোজ্য, সেটা রংপুর জেলা নিবন্ধে সরিয়ে নিলাম, কিন্তু নিবন্ধ হিসেবে অপ্রযোজ্য, সেটা মুছে ফেলা অনুরোধ। — তানভির আলাপ অবদান ০৪:১২, ২২ অক্টোবর ২০০৯ (UTC)

fair use[সম্পাদনা]

ইংরেজি ভাষা বলতে আমি বুঝিয়েছি, নতুন করে বিবরণ সবগুলো বাংলায় না লিখে ইংরেজিটাই পেস্ট করে দেওয়া, আর "শুধুমাত্র ইংরেজি উইকিপিডিয়ায়" ব্যবহারযোগ্য কী না, এটা দেখে নেওয়ার পরামর্শ দেওয়ার জন্য ধন্যবাদ। নন-ফ্রি ইমেজ আমি ব্যবহারের পক্ষে না হলেও, ডিভিডি/বই কাভার পোস্টার, বা লোগো এগুলোর জন্য সেগুলো ব্যবহার দরকার পড়ছে। — তানভির আলাপ অবদান ০৪:৪১, ২২ অক্টোবর ২০০৯ (UTC)

Deletion request[সম্পাদনা]

Please, remove these image from this wiki—

Will you just remove these to avoid controversy? Thanks. — তানভির আলাপ অবদান ১৪:১১, ২২ অক্টোবর ২০০৯ (UTC)

তানভির আমি এই ছবিগুলি মুছে ফেলার কোনো কারণ দেখছি না। অবশ্য আপলোডকারী যদি নিজে মুছে ফেলতে বলেন তা মুছে ফেলা হয়। কিন্তু ফেলার কারন যদি বিতর্কের জন্য করেন তবে বলি বেলায়েত ভাই মনে হয় কোনো বিতর্কের কথা বলেন নি। কেবল মাত্র ফেয়ার ইউজ ছবির ব্যবহারে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। আমি নিজেই ছবির ব্যপারে একটু বেশি কড়াকডি করি, কিন্তু তা নীতি মেনেই ( তার জন্য অনেক ব্যাবহারকারীর বিরাগভাজন হই)। এই ছবিগুলি বাংলা উইকিতে থাক্তেই পারে। কোন কোন উইকিপিডিয়াতে ফেয়ার ইউজ লাইসেন্সের ছবি ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে আমার জানা নেই তবে এখানে এটা ব্যবহার করা যেতেই পারে । আর ফেয়ার ইউজ লাইসেন্সের ছবি ব্যবহার নিষিদ্ধ করতে হলে সেই সম্পর্কে আমাদের সর্বসম্মত নীতি পাতা তৈরি করা দরকার। ইংরেজি উইকিতে ফেয়ার ইউজ ব্যবহার করলেও আমরা নিষিদ্ধ করতেই পারি। তবে বেলায়েত ভাইয়ের "শুধুমাত্র ইংরেজী ভাষার উইকিপিডিয়ায় ঐ বিষয়ের নিবন্ধের জন্য ব্যবহারযোগ্য", দিকটা খেয়াল রাখতে হবে। আর মেটাতে এই বিষয়ে কিছু তথ্য পাওয়া যাবে। ফেয়ার ইউজ ইউএস কপিরাইট আইনের মধ্যে পড়ে আর আমাদের বাংলা উইকি কিন্তু ইউএস-এর সার্ভারে হোষ্ট করা হয়েছে। তাই আমার মনে হয় বাংলাদেশ বা ভারতের কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া কোনো চিত্র ফেয়ার ইউজ লাইসেন্সের ব্যবহারে কণো সমস্যা দিতে পারে।

কিছু লিঙ্ক আমাদের সাহায্য করতে পারে

--জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:৩২, ২২ অক্টোবর ২০০৯ (UTC)

জয়ন্তদাকে ধন্যবাদ। আপনি কড়াকড়ি করেন জেনে, প্রথম ছবি দু'টির ব্যাপারে আপনাকে জানিয়েছিলাম বাড়তি সতর্কতা হিসেবে। আপনি গ্রীন সিগনাল দিলেও দুঃখের বিষয় (হয়তো), তা মন্তব্যের উর্ধ্বে থাকলো না। বেলায়েত ও রাগিব ভাই আমার আলাপ পাতায় তাঁদের ফেয়ার ইউজ না ব্যবহার করার ব্যাপারে নীতিগত অবস্থান (হতে পারে ব্যক্তিগত) প্রকাশ করলেন ও পরামর্শ দিলেন। তাঁরা সাহায্যের জন্যই তা করেছেন—আমি তা ভেবে নিলাম। কিন্তু তাঁরা ফেয়ার ইউজের ফেয়ারে নন, তা তাঁদের বক্তব্যে স্পষ্ট। সম্মানিত ব্যবহারকারীর একজন কেলেঙ্কারি হতে পারে বলে (এই ছবির ক্ষেত্রে নির্দিষ্ট করে বলেন নি) কথা তুলেছেন, তা বিতর্কের দিকেই ধাবিত হচ্ছে বলে মনে করি। তাছাড়া তাঁদের কথা উড়িয়ে দেবার মতো নয়, তাঁরা যথেষ্ট অভিজ্ঞতাসম্পন্ন। আর আপনি যদিও কোনো আপত্তি করেন নি ইউজের ব্যাপারে, তাই সকল বিতর্ক (হয়তো) এড়িয়ে ছবি তিনটি মুছে ফেলা অনুরোধ করেছি। আমি সম্পাদনায় মন দিতে চাই, ঠ্যাকায় না পড়লে বিতর্ক করতে চাই না। কিছু নিবন্ধ ছবি ছাড়া থাকবে, এ-ই তো? আমার ব্যক্তিগত মতে অসম্পূর্ণ থাকবে আর সৌন্দর্যহানি ঘটবে। আফসোস কমন্সে কখনো লোগো আর ডিভিডি কাভার পাওয়া যাবে না। কিন্তু কী আর করা? এখানে ফেয়ার ইউজ ব্যবহারের ব্যাপারে কোনো সিদ্ধান্তমূলক বক্তব্য না আসলে আমার মুছে ফেলার অনুরোধ বহাল থাকবে। আর এ ছবি তিনটির ব্যাপারে যদি কারো আপত্তি না থাকে, কিন্তু সামনে ফেয়ার ইউজ ছবি ব্যবহারে নিরুৎসাহিত করা হয়, এবং দেখা গেলো ফলশ্রুতিতে সামনে আর আপলোড করছি না; তবে এ তিনটা-ই বা রেখে কী লাভ? :(
তানভির আলাপ অবদান ১৬:০২, ২২ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত খালেকদাদ চৌধুরী নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:৩৫, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)