২৭ মে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মে ২৭ থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

Multi protocol Label Switching (MPLS)[সম্পাদনা]

মাল্টিপ্রোটোকল লেবেল সুইচিং

মাল্টিপ্রোটোকল লেবেল সুইচিং (এমপিএলএস) হল উচ্চ-কার্যকারিতামূলক টেলিযোগাযোগ নেটওয়ার্কগুলির জন্য তথ্য বহনকারী কৌশল। এমপিএলএস একটি নেটওয়ার্ক নোড থেকে পরবর্তীতে ক্ষুদ্র পাথ লেবেলের উপর ভিত্তি করে ডেটাকে নির্দেশ করে, একটি রাউটিং টেবিলে জটিল লক্ষণগুলি এড়িয়ে যাওয়া, লম্বা নেটওয়ার্ক অ্যাড্রেসগুলির পরিবর্তে। লেবেলগুলি বিন্দু নোডগুলির মধ্যে অন্তর্নির্মিত নোডের মধ্যে ভার্চুয়াল লিঙ্কগুলি (পাথ) বলে। এমপিএলএস বিভিন্ন নেটওয়ার্ক প্রোটোকলের প্যাকেটগুলিকে encapsulate করতে পারে, সেইজন্য এটির নাম "মাল্টিপ্রোটোকল"। MPLS T1 / E1, এটিএম, ফ্রেম রিলে এবং ডিএসএল সহ অ্যাক্সেস টেকনোলজিগুলির একটি পরিসীমা সমর্থন করে।

সামগ্রী

    1 ভূমিকা এবং কার্যকারিতা

    2 ইতিহাস

    3 অপারেশন

        3.1 লেবেল সুইচ রাউটার

        3.2 লেবেল প্রান্ত রাউটার

        3.3 প্রযোজক রাউটার

        3.4 লেবেল বিতরণ প্রোটোকল

        3.5 লেবেল-সুইচড পথ

        3.6 রাউটিং

            3.6.1 লেবেল-সুইচড পথ

        3.7 পাথ ইনস্টল ও অপসারণ

        3.8 মাল্টিকাস্ট অ্যাড্রেসিং

    4 ইন্টারনেট প্রোটোকল সাথে সম্পর্ক

        4.1 এমপিএলএস স্থানীয় সুরক্ষা (দ্রুত পুনঃস্থাপন)

    5 তুলনা

        5.1 ফ্রেম রিলে

        5.2 এ এটিএম (অসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড)

    6 স্থাপনার

    7 বিবর্তন

    8 প্রতিযোগী প্রোটোকল

    9 এছাড়াও দেখুন

    10 নোট

    11 তথ্যসূত্র

    12 আরও পড়ুন

    13 বাহ্যিক লিঙ্ক

ভূমিকা এবং কার্যকারিতা

MPLS একটি স্কেলেবল, প্রোটোকল-স্বাধীন পরিবহণ। একটি MPLS নেটওয়ার্কের মধ্যে, ডেটা প্যাকেটগুলি লেবেলগুলিকে বরাদ্দ করা হয়। প্যাকেট-ফরোয়ার্ডের সিদ্ধান্তগুলি শুধুমাত্র এই লেবেলের বিষয়বস্তুর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, প্যাকেটটি নিজেই পরীক্ষা করার প্রয়োজন নেই। এটি একটি প্রোটোকল ব্যবহার করে যে কোন ধরনের পরিবহন মাধ্যম জুড়ে শেষ-থেকে-শেষ সার্কিট তৈরি করতে পারবেন। প্রাথমিক সুবিধা হল একটি নির্দিষ্ট OSI মডেল ডেটা লিঙ্ক লেয়ার (লেয়ার ২) প্রযুক্তি, যেমন অসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড (এটিএম), ফ্রেম রিলে, সিঙ্ক্রোনাস অপটিক্যাল নেটওয়ার্কিং (SONET) বা ইথারনেট, এবং একাধিক লেয়ার-লেয়ারের প্রয়োজনীয়তা দূর করার উপর নির্ভরতা দূর করা। বিভিন্ন ধরনের ট্র্যাফিক সন্তুষ্ট করতে 2 টি নেটওয়ার্ক। এমপিএলএস প্যাকেট-সুইচড নেটওয়ার্কগুলির পরিবারের অন্তর্গত।

এমপিএলএস একটি স্তর এ কাজ করে যা সাধারণত OSI লেয়ার ২ (ডাটা লিঙ্ক লেয়ার) এবং লেয়ার 3 (নেটওয়ার্ক লেয়ার) এর প্রথাগত সংজ্ঞাগুলির মধ্যে থাকা বলে বিবেচিত হয়, এবং এইভাবে প্রায়ই লেয়ার 2.5 প্রোটোকল হিসেবে উল্লেখ করা হয়। এটি সার্কিট-ভিত্তিক ক্লায়েন্ট এবং প্যাকেট-স্যুইচিং ক্লায়েন্টদের জন্য একটি সমন্বিত তথ্য-বহন সেবা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে যা একটি ডাটাগ্রাম পরিষেবা মডেল সরবরাহ করে। এটি আইপি প্যাকেটগুলি সহ বিভিন্ন ধরনের ট্র্যাফিক বহন করতে ব্যবহার করা যেতে পারে, সেইসাথে স্থানীয় এটিএম, SONET এবং ইথারনেট ফ্রেমগুলি ব্যবহার করা যেতে পারে।

বেশ কয়েকটি বিভিন্ন প্রযুক্তির পূর্বে ফ্রেম রিলে এবং এটিএমের মত অপরিহার্য লক্ষ্যগুলির সাথে স্থাপন করা হয়েছিল। ফ্রেম রিলে এবং এটিএম একটি নেটওয়ার্ক জুড়ে ফ্রেম বা ঘর সরাতে "লেবেল" ব্যবহার করে। ফ্রেম রিলে ফ্রেম এবং এটিএম সেলের হেডারটি ভার্চুয়াল সার্কিটকে বোঝায় যে ফ্রেম বা কক্ষটি থাকে। ফ্রেম রিলে, এটিএম, এবং এমপিএলএস এর মধ্যে মিল রয়েছে যেটি নেটওয়ার্ক জুড়ে প্রতিটি হপের মধ্যে হেডারের "লেবেল" মান পরিবর্তিত হয়। এটি আইপি পকেট ফরওয়ার্ডিং থেকে ভিন্ন। [1] এমপিএলএস টেকনোলজিগুলি এটম এর শক্তি এবং দুর্বলতাগুলির সাথে উদ্ভাবিত হয়েছে। অনেক নেটওয়ার্ক ইঞ্জিনিয়াররা সম্মত হন যে এটিএমকে প্রোটোকলের সাথে প্রতিস্থাপিত করতে হবে যাতে কম ওভারহেডের প্রয়োজন হয়, যখন পরিবর্তনশীল-দৈর্ঘ্যের ফ্রেমের জন্য সংযোগ-ভিত্তিক পরিষেবা প্রদান করা হয়। এমপিএলএস বর্তমানে বাজারে এই প্রযুক্তির কিছু স্থানান্তর করা হয়। এটা অত্যন্ত সম্ভব যে এমপিএলএস ভবিষ্যতে এই প্রযুক্তিগুলিকে পুরোপুরি বদলে দেবে, এইভাবে বর্তমান এবং ভবিষ্যত প্রযুক্তির চাহিদার সাথে এই প্রযুক্তির সংমিশ্রণ করবে। [2]

বিশেষ করে, এমপিএলএস সেল-স্যুইচিং এবং সিগন্যাল-প্রোটোকল এটম এসিডের সাথে বিতরণ করে। এমপিএলএস স্বীকার করে যে আধুনিক নেটওয়ার্দের মূল অংশে ছোট এ টি এম কোষের প্রয়োজন নেই, যেহেতু আধুনিক অপটিক্যাল নেটওয়ার্ক এত দ্রুত (২015 সাল নাগাদ 100 গিগাবাইট / সেকেন্ড এবং তার পরে) এমনকি পূর্ণ দৈর্ঘ্যের 1500 বাইপেট প্যাকেটগুলির মধ্যে উল্লেখযোগ্য বাস্তব- সময় সারি বিলম্ব (যেমন বিলম্ব কমাতে হবে - যেমন, ভয়েস ট্র্যাফিক সমর্থন - এটিএম এর সেল প্রকৃতির জন্য প্রেরণা ছিল)

একই সময়ে, এমপিএলএস ট্র্যাফিক ইঞ্জিনিয়ারিং (টিই) এবং আউট-অফ-ব্যান্ড কন্ট্রোল সংরক্ষণ করতে চেষ্টা করে যা বড়-বড় নেটওয়ার্ক স্থাপনের জন্য ফ্রেম রিলে এবং এটিএমকে আকর্ষণীয় করে তোলে।

যদিও এমপিএলএস-এ স্থানান্তরের ট্র্যাফিক ব্যবস্থাপনা সুবিধাগুলি বেশ মূল্যবান (ভাল নির্ভরযোগ্যতা, বর্ধিত পারফরম্যান্স), আইটি বিভাগের জন্য এমপিএলএস ক্লাউডের দৃশ্যমানতা এবং অ্যাক্সেসের উল্লেখযোগ্য হার উল্লেখযোগ্য।

ইতিহাস

    1994: তোশিবা সেল স্যুইচ রাউটার (সিএসআর) ধারণাগুলি আইইটিএফ BOF- এর কাছে উপস্থাপন করেছিল

    1996: ইপসিলন, সিএসও এবং আইবিএম লেবেল সুইচিং প্ল্যানগুলির কথা বলে

    1997: আইইটিএফ এমপিএলএস কর্মী গ্রুপ গঠন

    1999: প্রথম এমপিএলএস ভিপিএন (এল 3 ভিপিএন) এবং টিই তদারকি

   2000: এমপিএলএস ট্র্যাফিক ইঞ্জিনিয়ারিং

   2001: মন্তব্যের জন্য প্রথম এমপিএলএস অনুরোধ (আরএফস) প্রকাশিত

   2002: এটিও এম (L2VPN)

    2004: জি.এম.পি.এল.এস; বড় স্কেল L3VPN

    2006: বড় স্কেল তেই "হার্শ"

    2007: বড় স্কেল L2VPN

2009: লেবেল সুইচিং মাল্টিকাস্ট

১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০
২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০ ৩১  

মে ২৭ গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৪৭তম (অধিবর্ষে ১৪৮তম) দিন।

ঘটনাবলী[সম্পাদনা]

জন্ম[সম্পাদনা]

মৃত্যু[সম্পাদনা]

ছুটি ও অন্যান্য[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]