দুরুদে ইব্রাহিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দুরুদে ইব্রাহিম বা দরুদে ইবরাহীমী বা শেষ তাশাহহুদ হলো ইবাদতের কিছু শব্দ, যা নামাজের শেষ বৈঠকে পড়া হয়। তাশাহহুদ পাঠ করার পরে এবং নবী হযরত মুহাম্মাদ (সা)-এর প্রতি সলাত পাঠ করার পরে এটি পাঠ করা হয় ।

পাঠ করার হুকুম[সম্পাদনা]

তাশাহহুদে প্রিয় নবীজীর প্রতি সলাত পড়ার হুকুম নিয়ে আলেমগণ ভিন্নমত পোষণ করেছেন এবং অধিকাংশই এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে এটি পাঠ করা সুন্নত। এটি হানাফী এবং মালেকী মাজহাবের মত। ইমাম আহমদ রহ এই সম্পর্কে একটি হাদীছ শরীফ বর্ণনা করেছেন। এটি অধিকাংশ আহলে ইলমদের মত। আর ইবনে জারির রহ এর মতে এটি পাঠ করা মুস্তাহাব।

হযরত আলকামাহ বর্ণনা করেছেন যে আবদুল্লাহ ইবনে মাসউদ তার হাত ধরেছিলেন। আল্লাহ পাকের রসূল হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবদুল্লাহ ইবনে মাসউদ রদিয়াল্লাহু আনহুর হাত ধরে তাকে নামাযে তাশাহহুদ শিখিয়েছিলেন। তিনি বলেন, তুমি বল,

التحيات لله، والصلوات، والطيبات، السلام عليك أيها النبي ورحمة الله وبركاته، السلام علينا وعلى عباد الله الصالحين، قال زهير: حفظت عنه إن شاء الله:

উচ্চারণ: আততাহিয়্যাতু লিল্লাহি ওয়াস সলাওয়াতু ওয়াত তয়্যিবাত, আসসালামু আলাইকা আইয়্যহান নাবীয়্যু ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু, আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস সলিহীন।

যুহাইর বললেন: আমি তাঁর কাছ থেকে মুখস্থ করেছি,

أشهد أن لا إله إلا الله، وأشهد أن محمدا عبده ورسوله

আশহাদু আল লা ইলাহা আল্লাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু। তিনি বললেন, যখন তুমি এটি পাঠ করা সম্পর্ন করলে তখন তোমার নাামজা আদায় সম্পুর্ণ করলে। তুমি যদি দাড়াতে ইচ্চা করো তাহরো দাড়াতে পারো। যদি তুমি বসত চাও তাহলে তুমি সবতে পারো।

দ্বিতীয়ত: প্রিয়নবীজী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বেদুইনদের নামাযের ফরজ সমুহ (আবশ্যিক কর্তব্য) শিখিয়েছেন, কিন্তু তিনি তাকে দরুদ শরীফ পড়তে শেখাননি, যদি এটি ফরজ হতো তাহলে তিনি তা শিখাতেন।

তৃতীয়: তাশাহহুদে সালাত বর্ণনাকারী কোন সাহাবী তাশাহহুদ বর্ণনা করেননি। [১]

দ্বিতীয় মত হলো, যা শাফেয়ী ও হাম্বলী মাযহাবের মত।যে এটি নামাযের রুকন সমুহের একটি এবং এটি ছাড়া নামাজ সম্পূর্ণ হয় না৷ তারা উল্লেখ করেছেন যে এর স্তম্ভটি এই অভিব্যক্তি শুধুমাত্র «اللهم صل على محمد» “আল্লাহুম্ম সল্লি আ’লা মুহাম্মদ”। আর এর পরের অংশ পাঠ করা সুন্নত।

ইমাম নববী বলেন, জেনে রাখো নামাজে তাশাহুদের পরে ছলাত পেশ করা ওয়াজিব হওয়ার বিষয়ে আলেমগণ এখতেলাফ করেছেন। ইমাম আবু হানিফা, ইমাম মালিক রহমতুল্লাহি আলাইহিম এবং জমহুরের মতে এটি সুন্নত, ওয়াজিব অথবা নামাজের রুকন নয়। কেউ যদি তা বাদ দেয় তাহলে তার নামাজ সহিহ হবে। আর ইমাম শাফেয়ী এবং আহমদ রহমতুল্লাহি আলাইহির মতে এটি নামাজের একটি রুকন, কেউ তা বাদ দিলে নামাজ সহিহ হবে না। আর ওয়াজিব হলো শুধ মাত্র «اللهم صل على محمد» ”আল্লাহুম্মা ছল্লি আলা মুহাম্মাদ” এতটুকু বলা। এর অতিরিক্ত অংশ সুন্নত।

এর সূত্র[সম্পাদনা]

আব্দুর রহমান ইবনে আবি লায়লার সূত্রে এটি বুখারী ও মুসলিম শরীফে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন: «কাব ইবনে আজরা আমার সাথে দেখা করে বললেন: আমি কি তোমাকে একটি উপহার দেব না? নবী করীম (সা.) বের হয়ে আমাদের কাছে এলেন এবং আমরা বললামঃ ইয়া রসুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আমরা আপনাকে সালাম দিতে জানি, তাহলে আমরা কীভাবে আপনার জন্য ছলাত পেশ করতে পারি?" তিনি বললেন:

اللهم صلِّ على محمد وعلى آل محمد كما صليت على إبراهيم وعلى آل إبراهيم إنك حميد مجيد، اللهم بارك على محمد وعلى آل محمد كما باركت على إبراهيم وعلى آل إبراهيم إنك حميد مجيد

[১] এটি বিখ্যাত সূত্র। [২] وروى البخاري ومسلم من حديث أبي حميد الساعدي أنهم قالوا:.[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ينبغي عدم الزيادة على صيغة الصلوات الإبراهيمية إسلام ويب. وصل لهذا المسار في 27 أكتوبر 2016 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৬-১০-২৭ তারিখে
  2. كيفية الصلاة على النبي الإمام ابن باز. وصل لهذا المسار في 27 أكتوبر 2016 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৭-১০-১২ তারিখে
  3. ما هي صيغة الصلاة الإبراهيمية؟ طريق الإسلام. وصل لهذا المسار في 27 أكتوبر 2016 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৭-১০-০৮ তারিখে