মালিকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাযহাবের ম্যাপ

ইমাম মালিকের অনুগামীদের মালিকি বলা হয়। মুলত উত্তরপশ্চিম আফ্রিকায় এই মাযহাবের মানুষদের দেখা যায়। এই মাযহাবের মধ্যে বিভিন্ন উপজাতীয় মানুষ (যেমন নোমাড) দেখা যায়। এই মতালম্বীরা মুলত সুন্নি সম্প্রদায়ভুক্ত মানুষ। লিবিয়া, নাইজার, আলজেরিয়া, তিউনিসিয়া, মরক্কো, পশ্চিম সাহারা, চাদ ইত্যাদি দেশের অধিকাংশ মানুষ এই মতালম্বী।

ইতিহাস[সম্পাদনা]

যদিও মালিক ইবনে আনাস নিজেই মদিনার আদিবাসী ছিলেন, তবে তাঁর বিদ্যালয়টি পূর্ব প্রাচীর অনুসারীদের পক্ষে প্রচণ্ড প্রতিযোগিতার মুখোমুখি হয়েছিল, শাফিয়ী, হাম্বালি এবং জহিরী স্কুলগুলি মালিকের বিদ্যালয়ের চেয়ে বেশি সাফল্য উপভোগ করেছিল। তবে শেষ পর্যন্ত এটি হানাফি স্কুলই আব্বাসীয়দের সরকারী সরকারী অনুগ্রহ অর্জন করেছিল।

মালিকরা আফ্রিকাতে এবং স্পেন এবং সিসিলিতে কিছু সময়ের জন্য যথেষ্ট সাফল্য উপভোগ করেছিল। উমাইয়া এবং তাদের অবশিষ্টাংশের অধীনে, মালিকি বিদ্যালয়ের সরকারী রাষ্ট্রীয় আইন কোড হিসাবে প্রচার করা হয়েছিল, এবং মালিকি বিচারকদের ধর্মীয় অনুশীলনগুলির উপর নিখরচায় নিয়ন্ত্রণ ছিল; বিনিময়ে, মালিকরা সরকারের ক্ষমতার অধিকারকে সমর্থন এবং বৈধতা দেবে বলে আশা করা হয়েছিল। উমাইয়া থেকে শুরু করে আলমোরাভিড পর্যন্ত স্প্যানিশ আন্দালাসে এই আধিপত্য অব্যাহত ছিল, এই অঞ্চলে ইসলামিক আইন মালিক ও তার ছাত্রদের মতামত দ্বারা প্রাধান্য পেয়েছিল। ইসলামে সুন্নাহ ও হাদীস বা ভবিষ্যদ্বাণীমূলক ঐতিহ্য, মালেকী ফকীহগণ উভয়কেই সন্দেহের চোখে দেখে এবং এর মধ্যে কিছু লোকই যথেষ্ট পারদর্শী ছিল। আলমোরাভিডগুলি শেষ পর্যন্ত প্রধানত জহিরী আলমোহাদদের দিকে যাত্রা করেছিল, এই সময়ে মালেকীদের মাঝে মাঝে সহ্য করা হয়েছিল তবে সরকারী অনুগ্রহ হারিয়েছিল। রিকনকুইস্টার সাথে, আইবেরিয়ান উপদ্বীপ পুরোপুরি মুসলমানদের কাছে হেরে গিয়েছিল।

যদিও আল-আন্দালুস শেষ পর্যন্ত হারিয়ে গিয়েছিল, এখনও পর্যন্ত মালিকি উত্তর ও পশ্চিম আফ্রিকা জুড়ে তার আধিপত্য ধরে রাখতে সক্ষম হয়েছে। অধিকন্তু, বিদ্যালয়টি ঐতিহ্যগতভাবে পার্সিয়ান উপসাগরের ছোট ছোট আরব রাজ্যগুলিতে (বাহরাইন, কুয়েত এবং কাতার) পছন্দের স্কুল হিসাবে বিবেচিত হয়েছে। সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের বেশিরভাগ অংশ হানবালি আইন অনুসরণ করে, তবে দেশের পূর্ব প্রদেশটি বহু শতাব্দী ধরে মালেকির দুর্গ হিসাবে পরিচিত ছিল

বিস্তার[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]