উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ভৌগোলিক উপাদান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

একটি নিবন্ধের বিষয়বস্তুর বিশ্বকোষীয় গ্রহণযোগ্যতার জন্য উইকিপিডিয়ায় উল্লেখযোগ্যতা একটি শর্ত। উইকিপিডিয়ার পঞ্চস্তম্ভ অনুযায়ী বিশ্বকোষ একটি গেজেটিয়ার হিসেবেও ভূমিকা রাখে; তাই উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ড অনুযায়ী ভৌগলিক বিষয়বস্তুকে উল্লেখযোগ্য হিসেবে গণ্য করা যায়, তবে নিশ্চয়তা প্রদান করা যায় না। একারণে কিছু ভৌগলিক বিষয় যেমন স্থান, সড়কপথ, বস্তু ইত্যাদির উল্লেখযোগ্যতা নিয়ে প্রশ্ন করা যেতে পারে।

এই দিকনির্দেশনায় ভৌগলিক বিষয়বস্তুর উল্লেখযোগ্যতা মানদন্ডের সারাংশ রয়েছে এবং উইকিপিডিয়ায় ভৌগলিক বিষয়বস্তুর অন্তর্ভুক্তি বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

আওতা[সম্পাদনা]

ভৌগলিক উপাদান দ্বারা বোঝানো হবে পৃথিবীর উপরে অবস্থিত প্রাকৃতিক বা কৃত্রিম যে কোনো স্থায়ী বা ঐতিহাসিক উপাদান।

এই দিকনির্দেশনায় কল্পকাহিনীতে উল্লেখিত ভৌগলিক বিষয় বা জ্যোতির্বিজ্ঞানের উপাদান অন্তর্ভুক্ত নয়।

ভৌগলিক বিষয় হওয়া সত্ত্বেও মাইক্রোনেশন এই দিকনির্দেশনার আওতা বহির্ভূত এবং তা উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ড অনুযায়ী বিবেচিত হবে।

উৎস[সম্পাদনা]

বিষয়ের উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার ক্ষেত্রে মানচিত্র এবং আদমশুমারি সারণি এই দিকনির্দেশনা থেকে বিশেষভাবে বহির্ভূত কারণ প্রায় সবসময় এসকল উৎস বিষয়ের অস্তিত্ব ব্যতীত অন্যান্য বিষয় খুব অল্প পরিমাণে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। তবে এসত্ত্বেও তারা যাচাইযোগ্যতা পূরণের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

অন্যদিকে যে সূত্র শুধু নামোল্লেখ ব্যতীত বিষয় নিয়ে বর্ণনা প্রদান করে তা উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠা করে থাকে।

যাচাইযোগ্যতা বা উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার সময় অসমর্থনযোগ্য সূত্র যেমন ফেসবুক এবং অধিকাংশ ব্লগ ও ইউটিউব ভিডিওকে উপেক্ষা করতে হবে।

ভৌগলিক অঞ্চল, এলাকা এবং স্থান[সম্পাদনা]

  • জনবহুল, আইন দ্বারা স্বীকৃত স্থান: জনসংখ্যা খুব কম হলেও এরূপ স্থান সাধারণত উল্লেখযোগ্য হিসেবে ধরা যাবে। এমনকি পরিত্যক্ত স্থান উল্লেখযোগ্য হতে পারে, কারণ উল্লেখযোগ্যতায় তার সমগ্র ইতিহাস অন্তর্ভুক্ত থাকে। তবে আদমশুমারি অঞ্চল এর ব্যতিক্রম এবং সাধারণভাবে উল্লেখযোগ্য ধরা যাবে না।
  • আইনের স্বীকৃতিবিহীন জনবহুল স্থান: উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ড অনুযায়ী ক্ষেত্রবিশেষে এসব স্থান গ্রহণযোগ্য হতে পারে। উদাহরণ হিসেবে উপবিভাগ, বাণিজ্য পার্ক, আবাসিক এলাকা, রাষ্ট্রের অনানুষ্ঠানিক অঞ্চল, অনানুষ্ঠানিক মহল্লা ইত্যাদির কথা বলা যায়। একাধিক স্বাধীন সূত্রে উল্লেখযোগ্য অন্তর্ভুক্তি থাকা সাপেক্ষে এসব স্থান ক্ষেত্রবিশেষে উল্লেখযোগ্য বিবেচিত হতে পারে। যদি জ্ঞাত সূত্রের ভিত্তিতে কোনো নিবন্ধ তৈরী করা না যায় তবে সেই স্থান বিষয়ক তথ্য সেই স্থানকে ধারণ করে এমন কোনো আইনগতভাবে স্বীকৃত জনবহুল স্থান বা প্রশাসনিক উপবিভাগ সংক্রান্ত নিবন্ধের অন্তর্ভুক্ত করা যাবে।
  • বিতর্কিত অঞ্চল: এই প্রকার অঞ্চল সাধারণত ক্ষেত্রবিশেষে গ্রহণযোগ্য হয়। উইকিপিডিয়ার জন্য তাদের উল্লেখযোগ্যতা তাদের দাবির সত্যতা থেকে স্বতন্ত্র। কখনো কখনো এসব নিবন্ধকে বৃহৎ সংঘাত বা রাজনৈতিক আন্দোলনের সাথে একীভূত করা অথবা একই অঞ্চলের জন্য একাধিক বিতর্কিত নামের নিবন্ধ একটি নিবন্ধে একীভূত করা অধিকতর সঠিক হতে পারে।
  • নামকৃত প্রাকৃতিক উপাদান: পরিসংখ্যান এবং স্থানাঙ্ক ছাড়াও আরো তথ্য থাকা সাপেক্ষে এই প্রকার উপাদান প্রায় উল্লেখযোগ্য হয়ে থাকে। এর মধ্যে রয়েছে পর্বত, হ্রদ, ঝর্না, দ্বীপ ইত্যাদি। বিশ্বকোষীয় নিবন্ধের জন্য যথেষ্ট যাচাইযোগ্য তথ্য রয়েছে কিনা নিশ্চিত হওয়ার উদ্দেশ্যে জ্ঞাত সূত্রের সংখ্যা বিবেচনায় আনতে হবে। জ্ঞাত সূত্রের ভিত্তিতে যদি কোনো নিবন্ধ তৈরী করা না যায় তবে স্থানীয় ভূগোলের কোনো সাধারণ নিবন্ধে তথ্য যোগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, নদীর উপরে অবস্থিত কোনো দ্বীপ যার নাম এবং অবস্থান ছাড়া আর কোনো তথ্য জানা যায় না তাকে নদীর নিবন্ধে বর্ণনা করা যাবে।

ভবন ও বস্তু[সম্পাদনা]

নির্ভরযোগ্য সূত্রসমূহে অনেক কৃত্রিম ভৌগলিক বিষয়ের উল্লেখ পাওয়া যেতে পারে। তবে এর দ্বারা উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত হবে এমন নয়। মানচিত্র বা ডিরেক্টরিতে মানবসৃষ্ট ভৌগলিক উপাদানের অন্তর্ভুক্তি উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য যথেষ্ট নয়।

  • কৃত্রিম ভৌগলিক উপাদান: যেসব স্থাপনা সাংস্কৃতিক ঐতিহ্য বা জাতীয় ঐতিহ্য হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত, অথবা জাতীয় পর্যায়ের অন্য কোনো সুরক্ষা মর্যাদাপ্রাপ্ত এবং সাধারণ পরিসংখ্যান ছাড়াও যার যাচাইযোগ্য তথ্য রয়েছে সেসব স্থাপনাকে উল্লেখ হিসেবে ধরা যাবে।
  • ব্যক্তিগত এবং বাণিজ্যিকভাবে স্থাপিত আবাসস্থল হিসেবে ব্যবহৃত ভবন: এই প্রকার স্থাপনা তাদের ঐতিহাসিক, সামাজিক বা স্থাপত্য গুরুত্বের কারণে উল্লেখযোগ্য হতে পারে। কিন্তু উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য তৃতীয় পক্ষের বিশ্বস্ত সূত্রে তাদের উল্লেখযোগ্য পরিমাণ উপস্থিতি থাকতে হবে।
  • অবকাঠামো সংশ্লিষ্ট কৃত্রিম উপাদান (যেমন সেতু ও বাধ): এসকল উপাদান উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ডের আওতায় উল্লেখযোগ্য হতে পারে। উল্লেখযোগ্যতা যদি অস্পষ্ট হয় তবে তাদেরকে সাধারণ কোনো নিবন্ধে বা "নামকৃত প্রাকৃতিক উপাদান" যা তাদের উৎপত্তিতে ভূমিকা রেখেছে তাতে পুনর্নির্দেশ করা হবে; উদাহরণস্বরূপ, এ সম্পর্কিত কোনো উল্লেখযোগ্য সড়ক বা অন্য উপাদান।

সড়ক[সম্পাদনা]

আন্তর্জাতিক সড়ক নেটওয়ার্ক (যেমন আন্তর্জাতিক ই-রোড নেটওয়ার্ক), আন্তঃরাজ্য, জাতীয়, রাষ্ট্রীয় বা প্রাদেশিক মহাসড়ক সাধারণভাবে উল্লেখযোগ্য। কাউন্টি সড়ক, আঞ্চলিক সড়ক (যেমন আয়ারল্যান্ডের আঞ্চলিক সড়ক), স্থানীয় সড়ক এবং মোটরওয়ে সার্ভিস এলাকার ক্ষেত্রে ভিন্নতা দেখা যেতে পারে, এবং তাদের উল্লেখযোগ্য হিসেবে ধরা যাবে যদি তারা বিশ্বস্ত এবং বিষয় থেকে স্বতন্ত্র এমন দ্বিতীয় পর্যায়ের একাধিক সূত্রে প্রকাশিত বিষয়বস্তু হয়ে থাকে।

আরোপিত উল্লেখযোগ্যতা গ্রহণযোগ্য নয়[সম্পাদনা]

ভৌগলিক উপাদান অবশ্যই তাদের নিজেদের বৈশিষ্ট্যের মাধ্যমে উল্লেখযোগ্য হতে হবে। তাদের উল্লেখযোগ্যতা সংস্থা, ব্যক্তি বা ঘটনা থেকে আরোপিত হতে পারবে না।

আরও দেখুন[সম্পাদনা]