উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (শিক্ষায়তনিক ব্যক্তিত্ব)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এই দিকনির্দেশনাটি শিক্ষায়তনিক ব্যক্তিবর্গের উল্লেখযোগ্যতা নির্দেশের উদ্দেশ্যে প্রণীত। শিক্ষায়তনিক ব্যক্তিত্ব হলেন সে ব্যক্তি যিনি গবেষণাকর্মে বা উচ্চশিক্ষায় নিয়োজিত রয়েছেন এবং শিক্ষায়তনিক ব্যক্তিত্ব উল্লেখযোগ্যতা বলতে বোঝায় এরূপ সংশ্লিষ্টতার জন্য পরিচিত

  • অধিকাংশ শিক্ষায়তনিক ব্যক্তিত্ব কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্য (অধ্যাপক) হয়ে থাকেন বা পূর্বে থেকে থাকবেন। এছাড়াও অনেক শিক্ষায়তনিক ব্যক্তিত্ব বিভিন্ন শিক্ষায়তনিক গবেষণা প্রতিষ্ঠান যেমন এনআইএইচ, সিএনআরএস ইত্যাদিতে শিক্ষায়তনিক বা গবেষণা পদে কর্মরত থাকেন বা পূর্বে থেকে থাকবেন। তবে, উপরোক্ত সংজ্ঞার আলোকে শিক্ষায়তনিক গণগবেষণাক্ষেত্রের বাইরেও কাজ করতে পারেন যেমন শিল্প, অর্থনৈতিক ক্ষেত্র, সরকার, চিকিৎসক, আইনজীবী ইত্যাদি ক্ষেত্রে এবং তারা যদি তাদের শিক্ষায়তনিক অর্জনের কারণে পরিচিত হন তবে তাদের প্রধান কর্মের প্রকৃতি শিক্ষায়তনিক ব্যক্তিত্ব না হলেও চলবে; অন্যদিকে, যদি তারা তাদের প্রধান কর্মের কারণে উল্লেখযোগ্য হন তবে নিবন্ধ প্রণয়নের জন্য পৃথকভাবে উল্লেখযোগ্য শিক্ষায়তনিক ব্যক্তিত্ব হতে হবে না।
  • মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের স্কুল শিক্ষকদের কখনো কখনো অধ্যাপক বলা হলেও তারা সাধারণভাবে শিক্ষায়তনিক ব্যক্তিত্ব হিসেবে গণ্য হন না। তারা শিক্ষায়তনিক ব্যক্তিত্ব হিসেবে গণ্য হবেন যদি তারা উল্লেখযোগ্য পরিমাণ গবেষণা কর্মে নিয়োজিত থাকেন এবং গবেষণার কারণে পরিচিত হন। অবশ্য তাদের পেশার ক্ষেত্রে প্রযোজ্য উল্লেখযোগ্যতার নীতির মাধ্যমে তারা বিবেচিত হবেন।
  • শিক্ষায়তনিক পদ এবং তাদের অর্থের জন্য অধ্যাপক নিবন্ধ দেখুন। উল্লেখ্য, এসকল পদ দেশভেদে ভিন্ন হয়ে থাকে।

এই দিকনির্দেশনা অন্যান্য বিষয়ভিত্তিক উল্লেখযোগ্যতার নীতি যেমন WP:BIO, WP:MUSIC, WP:AUTH ইত্যাদি থেকে স্বতন্ত্র এবং উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ডের বিকল্প।[১] উল্লেখ্য, এই দিকনির্দেশনার শর্তসমূহের আওতায় উল্লেখযোগ্য না হয়েও ভিন্ন কোনো বিষয়ভিত্তিক উল্লেখযোগ্যতার দিকনির্দেশনার আওতায় একজন শিক্ষায়তনিক ব্যক্তিত্ব উল্লেখযোগ্য হতে পারেন। অন্যদিকে যদি কোনো শিক্ষায়তনিক ব্যক্তিত্ব এই দিকনির্দেশনার শর্ত পূরণ সাপেক্ষে উল্লেখযোগ্য হন তবে "উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ড" বা ভিন্ন কোনো বিষয়ভিত্তিক উল্লেখযোগ্যতার দিকনির্দে‌শনার শর্ত কার্যকর হবে না।

শর্তসমূহ[সম্পাদনা]

শিক্ষায়তনিক ব্যক্তিত্ব / অধ্যাপক যারা প্রয়োজনীয় বিশ্বস্ত সূত্রের ভিত্তিতে নিম্নোক্ত শর্তসমূহের যেকোনো একটি পূরণ করবেন তারা উল্লেখযোগ্য বলে বিবেচিত হবেন। এসকল শর্তের কোনোটি পূরণ না করেও একজন শিক্ষায়তনিক ব্যক্তিত্ব WP:BIO বা অন্য কোনো উল্লেখযোগ্যতার শর্ত পূরণের কারণে উল্লেখযোগ্য হতে পারেন। শিক্ষায়তনিক ব্যক্তিত্ব সম্পর্কিত নিবন্ধের যোগ্যতা যাচাইযোগ্য হবে। এসকল শর্ত প্রয়োগের পূর্বে নিচে উল্লেখিত সাধারণ টীকা এবং নির্দিষ্ট শর্ত টীকা দেখুন।

১. ব্যক্তির গবেষণা তার গবেষণাক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব সৃষ্টি করেছে এবং স্বাধীন বিশ্বস্ত সূত্রের মাধ্যমে বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে।
২. ব্যক্তি জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে অত্যন্ত সম্মানিত কোনো শিক্ষায়তনিক পুরষ্কার বা সম্মাননা অর্জন করেছেন।
৩. ব্যক্তি বর্তমানে কোনো উচ্চপর্যায়ের পণ্ডিত সমিতি বা সংগঠনের (যেমন রয়েল সোসাইটি) নির্বাচিত সদস্য বা পূর্বে সদস্য ছিলেন অথবা বর্তমানে কোনো উচ্চপর্যায়ের পণ্ডিত সমিতির (যেমন আইইইই) একজন ফেলো বা পূর্বে ফেলো ছিলেন।
৪. ব্যক্তির গবেষণা কর্ম উচ্চ শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব সৃষ্টি করেছে এবং যথেষ্ট সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানে প্রভাব ফেলেছে।
৫. ব্যক্তি প্রধান কোনো উচ্চশিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠানে "নামকৃত চেয়ার" বা "বিশেষ অধ্যাপক" পদে নিয়োগপ্রাপ্ত হন বা পূর্বে হয়ে থাকেন। নামকৃত চেয়ার সাধারণত দৃষ্টিগোচর হয় না এমন দেশের ক্ষেত্রে সমপর্যায়ের পদ ধর্তব্য হবে।
৬. ব্যক্তি কোনো প্রধান শিক্ষায়তনিক প্রতিষ্ঠান বা প্রধান শিক্ষায়তনিক সমিতির সর্বো‌চ্চ পর্যায়ের পদে নির্বাচিত বা নিয়োগপ্রাপ্ত হয়ে থাকেন।
৭. ব্যক্তি একাডেমিয়ার বাইরে যথেষ্ট প্রভাব ফেলে থাকেন।
৮. ব্যক্তি তার বিষয়ের উপর প্রকাশিত কোনো প্রধান, সুপরিচিত শিক্ষায়তনিক জার্নালের প্রধান সম্পাদক হন বা পূর্বে হয়ে থাকেন।
৯. ব্যক্তি সাহিত্য (যেমন লেখক বা কবি) অথবা চারুকলার (যেমন গায়ক, সুরকার, শিল্পী) ক্ষেত্রে নিয়োজিত হন এবং সেক্ষেত্রে প্রযোজ্য উল্লেখযোগ্যতার শর্ত (যেমন WP:CREATIVE or WP:MUSIC) পূরণ করেন।

সাধারণ টীকা[সম্পাদনা]

  • নীতিমালায় উত্তীর্ণ হওয়াই যথেষ্ট নয়। উইকিপিডিয়ার প্রতিটি বিষয়বস্তুতে যাচাইযোগ্য সূত্র থাকতে হবে। উদাহরণস্বরূপ, গুরুত্বপূর্ণ পুরষ্কারসমূহের ক্ষেত্রে নিশ্চিত হতে হবে, কর্মক্ষেত্রে প্রভাব সৃষ্টির বিষয়ে স্বাধীন বিবৃতি, পর্যালোচনা, তথ্যসূত্র ইত্যাদি থাকতে হবে (নির্দিষ্টকারী টীকার জন্য নিচে দেখুন)। মোটকথা, উপরের উল্লেখযোগ্যতার এক বা একাধিক শর্তের অনুচ্ছেদের তথ্য যদি স্বাধীন সূত্র, নির্ভরশীল সূত্র, যেমন দাপ্তরিক প্রতিষ্ঠান ও পেশাগত সূত্র দ্বারা যাচাই করা হয় তবে তা নিয়মিত, অবিতর্কিত বিস্তারিত বিষয়ের সূত্র হিসেবে গৃহিত হয়।
  • উপরের শর্তসমূহ কখনো কখনো "গড় প্রফেসর টেস্ট" হিসেবে সংকলিত হয়: যখন কোনো গবেষককে তার দ্বারা তার কর্মক্ষেত্রে সৃষ্ট গড় প্রভাব দ্বারা যাচাই করা হয়, তখন কি তিনি স্পষ্টভাবে সেই ক্ষেত্রের অন্যদের চেয়ে বেশি উল্লেখযোগ্য হিসেবে উত্তীর্ণ হন?
  • উল্লেখ্য যে এটি একটি “দিকনির্দেশনা” এবং কোনো “নিয়ম” নয়, ব্যতিক্রম দেখা যেতে পারে। কিছু শিক্ষায়তনিক ব্যক্তিত্ব এসব শর্তের কোনোটি পূরণ না করেও শিক্ষায়তনিক কাজের জন্য উল্লেখযোগ্য হতে পারেন। একথা উল্লেখ করা প্রয়োজন যে প্রকাশনার সংখ্যা বা মান নিয়ে স্পষ্ট নির্দেশনা তৈরী সহজ নয়। ক্ষেত্রবিশেষে শর্ত ভিন্ন হতে পারে। এছাড়াও এই প্রস্তাবনায় বিধিনিষেধ স্বাভাবিক নিম্ন পর্যায়ে রাখা হয়েছে।

শর্ত নির্দিষ্টকারী টীকা[সম্পাদনা]

১. ব্যক্তির গবেষণা তার গবেষণাক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব সৃষ্টি করেছে এবং স্বাধীন বিশ্বস্ত সূত্রের মাধ্যমে বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে।

  • আরও দেখুন: শর্ত-২ এর কিছু পয়েন্ট শর্ত-১ এ প্রযোজ্য হবে।
  • শর্ত-১ পূরণের সবচেয়ে সাধারণ নিয়ম হল ঐ শিক্ষায়তনিক ব্যক্তিত্ব ব্যাপকভাবে উদ্ধৃত হয়েছে এমন শিক্ষায়তনিক কর্মের লেখক তা দেখানো। শিক্ষায়তনিক কর্ম অধিকসংখ্যকবার উদ্ধৃত বেশকিছু পাণ্ডিত্যপূর্ণ প্রকাশনা বা উল্লেখযোগ্য সংখ্যক উদ্ধৃতি লাভকারী নির্দিষ্ট সংখ্যক পাণ্ডিত্যপূর্ণ প্রকাশনা হতে পারে। বাছাইকৃত শিক্ষায়তনিক প্রকাশনায় প্রকাশিত ব্যক্তির কর্মের পর্যালোচনাকে উদ্ধৃতি লাভের পাশাপাশি বিবেচনায় আনা যাবে। বিভিন্ন শিক্ষায়তনিক বিষয়ের মধ্যে উদ্ধৃতি প্রদান ও প্রকাশনার হার এবং প্রকাশনা রীতির পার্থক্য বিবেচনায় আনতে হবে।
    • শর্ত-১ পূরণের জন্য উদ্ধৃতিকে পিয়ার-রিভিউ বা যৌথ-পর্যালোচনা হয়েছে এমন জার্নাল বা শিক্ষায়তনিক গ্রন্থে উল্লেখ থাকতে হবে।
    • কিছু শিক্ষায়তনিক বিষয়ে এমন পর্যালোচনা প্রকাশনা আছে যা ভার্চুয়াল পন্থায় ঐ বিষয়ের সকল উল্লেখিত প্রকাশনাকে পর্যালোচনা করে। উদাহরণস্বরূপ, ম্যাথসাইনেট এবং জেনট্রালব্লাট ম্যাথ এর মধ্যে পড়ে। মূল কথা হল, কোনো নিবন্ধ বা বই এধরনের প্রকাশনায় পর্যালোচনা হলেই তা শর্ত-১ পূরণে যথেষ্ট নয়। তবে পর্যালোচনায়ের উপাদান এবং তাতে উল্লেখিত কোনো যাচাইমূলক মন্তব্য ব্যবহার করা যেতে পারে।
    • সাধারণত, তত্ত্বীয় বিষয়ের চেয়ে পরীক্ষামূলক এবং ফলিত বিষয়ের উপর প্রকাশনা এবং উদ্ধৃতির হার বেশি থাকে। বিজ্ঞানের চেয়ে মানবিকের প্রকাশনা ও উদ্ধৃতি হার সাধারণত কম হয়ে থাকে। এছাড়াও বিজ্ঞানের ক্ষেত্রে অধিকাংশ মৌলিক গবেষণা জার্নাল এবং সন্মেলনে প্রকাশিত হয়, অন্যদিকে মানবিকের ক্ষেত্রে বই প্রকাশ হতে বেশি দেখা যায় যা অফলাইন গ্রন্থাগার ব্যবহার ছাড়া গণনা করা দুরূহ। "যথেষ্ট সংখ্যক প্রকাশনা" এবং "উচ্চ উদ্ধৃতি হার" সেভাবে ব্যাখ্যা করতে হবে যেভাবে প্রধান গবেষণা প্রতিষ্ঠান ব্যাখ্যা করে থাকে।
  • শর্ত-১ পূরণ হবে যদি ঐ ব্যক্তি উল্লেখযোগ্য কোনো নতুন ধারণা বা প্রযুক্তির পথিকৃৎ বা উদ্ভাবক হন, উল্লেখযোগ্য কোনো আবিষ্কার করেন বা তার শিক্ষায়তনিক বিষয়ের কোনো প্রধান সমস্যা সমাধান করেন। এক্ষেত্রে ঐ ব্যক্তির নিজস্ব ব্যতীত যথেষ্ট সংখ্যক গবেষকদের শিক্ষায়তনিক গবেষণা প্রকাশনায় তা স্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে যাতে বোঝা যায় যে এই অবদান আসলেই ব্যাপকভাবে উল্লেখযোগ্য হিসেবে গণ্য হয় এবং আলোচ্য ব্যক্তির সাথে ব্যাপকভাবে জড়িত।
  • বার্ষিকী বা স্মরণিকা জার্নাল খন্ড বা নির্দিষ্ট কারো উপর প্রস্তুতকৃত ফেস্টস্ক্রিফট সাধারণভাবে শর্ত-১ পূরণ করে। ব্যতিক্রম হল ভেনিটি, ফ্রিঞ্জ বা অগুরুত্বপূর্ণ জার্নাল বা প্রেস।
  • শর্ত-১ পূরণ করার ক্ষেত্রে আরো কিছু দিক রয়েছে তবে তা সাধারণত পৃথকভাবে যথেষ্ট হয় না। এর মধ্যে আছে: উল্লেখযোগ্য শিক্ষায়তনিক পুরষ্কার ও সম্মাননা (নিচে দেখুন); পাণ্ডিত্যপূর্ণ প্রকাশনার সম্পাদকীয় বোর্ডে ভূমিকা; বিশেষভাবে সম্মানিত এবং স্বতন্ত্র শিক্ষায়তনিক জার্নালে প্রকাশিত প্রকাশনা; রচনাসমগ্রের প্রকাশ; নির্দিষ্ট ব্যক্তির শিক্ষায়তনিক অর্জনকে সম্মান জানানোর উদ্দেশ্যে বিশেষ সম্মেলন; নির্দিষ্ট ব্যক্তির নামে শিক্ষায়তনিক পুরষ্কার বা লেকচার সিরিজের নামকরণ; এবং অন্যান্য।
  • শর্ত-১ আংশিক পূরণের জন্য উল্লেখযোগ্য শিক্ষায়তনিক পুরষ্কার ও সম্মাননা অন্তর্ভুক্ত করা যেতে পারে, উদাহরণস্বরূপ: প্রধান শিক্ষায়তনিক পুরষ্কার (তারা শর্ত-২ পূরণ করবে), উচ্চপর্যায়ের বৈশিষ্ট্য সম্পন্ন ফেলোশিপ (পোস্ট ডক্টরাল ফেলোশিপ ছাড়া); ঐ বিষয়ের এমন কোনো জাতীয় বা আন্তর্জাতিক পণ্ডিত সমিতিতে বক্তৃতার আমন্ত্রণ লাভ যেখানে এমন আমন্ত্রিত বক্তৃতা প্রদানকে অন্য কোনো সাধারণ জাতীয় বা আন্তর্জাতিক সন্মেলনে বক্তৃতা প্রদানের চেয়ে বেশি সম্মানজনক মনে করা হয়; নামকৃত লেকচার বা নামকৃত লেকচার সিরিজ; উল্লেখযোগ্য শিক্ষায়তনিক ও পণ্ডিত সমিতির পুরষ্কার; সম্মানসূচক ডিগ্রি; এবং অন্যান্য। সাধারণ বক্তব্য ও সেমিনারের আলোচনা এবং সন্মেলনে আমন্ত্রিত বক্তব্য, মানসম্পন্ন গবেষণা গ্রান্ট, নামকৃত পোস্ট ডক্টরাল ফেলোশিপ, ভিজিটিং নিয়োগ, বা বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ পুরষ্কার এই শর্তের ক্ষেত্রে যথেষ্ট নয়।
  • শর্ত-১ পূরণের জন্য ব্যক্তির শিক্ষায়তনিক বিষয় যথেষ্ট বিস্তারিতভাবে ব্যাখ্যাকৃত হতে হবে। প্রধান বিষয়ের মধ্যে রয়েছে পদার্থবিজ্ঞান, গণিত, ইতিহাস, রাজনীতি বিজ্ঞান বা তাদের উল্লেখযোগ্য উপবিভাগ (যেমন পার্টি‌কেল ফিজিক্স, বীজগাণিতিক জ্যামিতি, মধ্যযুগীয় ইতিহাস, ফ্লুইড মেকানিক্স, ড্রসোফিলা জেনেটিক্স ভালো উদাহরণ)। খুব ক্ষুদ্র এবং উচ্চপর্যায়ের বিশেষায়িত শ্রেণী বিবেচনা না করা উচিত। কেউ কোনো বিষয়ের ক্ষুদ্র ক্ষেত্র নিয়ে বিশেষজ্ঞ প্রমাণিত হলে তা শর্ত-১ পূরণের জন্য যথেষ্ট নয় যদি না তিনি সে বিষয়ের প্রকৃত প্রধান হন।
  • শুধুমাত্র ব্যাপক সংখ্যক প্রকাশিত গবেষণা কর্মের রচয়িতা হওয়া শর্ত-১ পূরণের জন্য যথেষ্ট না।
  • কোনো বিষয় (যেমন গ্রহাণু, প্রক্রিয়া, পান্ডুলিপি ইত্যাদি) ব্যক্তির নামে নামকরণ করা হলে তা শর্ত-১ পূরণ করে না।
  • কোনো বিখ্যাত বা উল্লেখযোগ্য শিক্ষায়তনিক ব্যক্তিত্বের চেয়ে স্বল্প "সহযোগী দূরত্ব" থাকলে তা শর্ত-১ পূরণ করে না।

২. ব্যক্তি জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে অত্যন্ত সম্মানিত কোনো শিক্ষায়তনিক পুরষ্কার বা সম্মাননা অর্জন করেছেন।

  • শর্ত-২ এর ক্ষেত্রে, প্রধান শিক্ষায়তনিক পুরষ্কার যেমন নোবেল পুরষ্কার, ম্যাকআর্থা‌র ফেলোশিপ, ফিল্ডস মেডেল, বেনক্রফট পুরষ্কার, পুলিতজার পুরষ্কার ইত্যাদি সর্বদা শর্ত-২ এর ভেতরে পড়বে। কিছু কম গুরুত্বপূর্ণ শিক্ষায়তনিক সম্মাননা ও পুরষ্কার যা উচ্চপর্যায়ের শিক্ষায়তনিক সম্মান প্রদান করে তাদের শর্ত-২ এর ভেতর ব্যবহার করা যাবে। এর মধ্যে রয়েছে উল্লেখযোগ্য শিক্ষায়তনিক সমিতি, ফাউন্ডেশন এবং ট্রাস্টের পুরষ্কার (যেমন গুগেনহাম ফেলোশিপ, লিঙ্গুয়াপেক্স পুরষ্কার) ইত্যাদি। গুরুত্বপূর্ণ শিক্ষায়তনিক পুরষ্কার এবং সম্মাননা শর্ত-১ আংশিক পূরণের জন্য ব্যবহার করা যাবে (উপরের অংশে দেখুন)।
  • উচ্চ বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষায়তনিক প্রতিযোগীতা এবং একই সাথে উচ্চ বিদ্যালয়, স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষায়তনিক অর্জন শর্ত-২ পূরণ করে না এবং শর্ত-১ আংশিক পূরণে ব্যবহৃত হবে না।
  • ভেনিটি প্রেস প্রকাশক (যেমন আমেরিকান বায়োগ্রাফিকাল ইনস্টিটিউট) বা ব্যবসায় ভেনিটি প্রেস উপাদান উল্লেখযোগ্য পরিমাণে ব্যবহার করে এমন প্রকাশনীর (যেমন মারকুইস হু'স হু) জীবনীভিত্তিক তালিকা এবং পুরষ্কার শর্ত-২ পূরণ বা শর্ত-১ আংশিক পূরণ করে না।

৩. ব্যক্তি বর্তমানে কোনো উচ্চপর্যায়ের পণ্ডিত সমিতি বা সংগঠনের (যেমন রয়েল সোসাইটি) নির্বাচিত সদস্য বা পূর্বে সদস্য ছিলেন অথবা বর্তমানে কোনো উচ্চপর্যায়ের পণ্ডিত সমিতির (যেমন আইইইই) একজন ফেলো বা পূর্বে ফেলো ছিলেন।

  • শর্ত-৩ এর ক্ষেত্রে অপ্রধান বা অগুরুত্বপূর্ণ সমিতির নির্বাচিত সদস্যপদ যথেষ্ট নয় (অধিকাংশ ক্ষেত্রে নবগঠিত সমিতি এই পর্যায়ে পড়ে)।

৪. ব্যক্তির গবেষণা কর্ম উচ্চ শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব সৃষ্টি করেছে এবং যথেষ্ট সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানে প্রভাব ফেলেছে।

  • শর্ত-৪ পূরণ হবে যদি উদাহরণস্বরূপ ব্যক্তির লিখিত কয়েকটি বই একাধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপকভাবে পাঠ্যবই হিসেবে (বা কোনো কোর্সের ভিত্তি হিসেবে) ব্যবহৃত হয়।

৫. ব্যক্তি প্রধান কোনো উচ্চশিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠানে "নামকৃত চেয়ার" বা "বিশেষ অধ্যাপক" পদে নিয়োগপ্রাপ্ত হন বা পূর্বে হয়ে থাকেন। নামকৃত চেয়ার সাধারণত থাকে না এমন দেশের ক্ষেত্রে সমপর্যায়ের পদ ধর্তব্য হবে।

  • শর্ত-৫ শুধুমাত্র পূর্ণ অধ্যাপক পর্যায়ে হিসেবে পদ লাভ করেছেন এমন ব্যক্তিদের ক্ষেত্রে নির্ভরযোগ্যভাবে ব্যবহৃত হবে এবং নিয়োগপ্রাপ্ত নিম্নতর পদের ফ্যাকাল্টি সদস্যরা গণ্য হবেন না।
  • প্রধান প্রতিষ্ঠান দ্বারা সেসব প্রতিষ্ঠানকে বোঝায় যাদের উৎকর্ষতার জন্য সুপরিচিতি রয়েছে। অন্যান্য প্রতিষ্ঠানের নামকৃত চেয়ার উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য যথেষ্ট নয়।

৬. ব্যক্তি কোনো প্রধান শিক্ষায়তনিক প্রতিষ্ঠান বা প্রধান শিক্ষায়তনিক সমিতির সর্বো‌চ্চ পর্যায়ের পদে নির্বাচিত বা নিয়োগপ্রাপ্ত হয়ে থাকেন।

  • শর্ত-৬ পূরণ হবে যদি ব্যক্তি উল্লেখযোগ্য কলেজ বা বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট বা আচার্য (বা যেসব দেশে সর্বো‌চ্চ শিক্ষায়তনিক পদ উপাচার্য) পদে থেকে থাকেন, বিশ্ববিদ্যালয়ের অংশ নয় এমন উচ্চপর্যায়ের স্বীকৃত ও উল্লেখযোগ্য স্বাধীন শিক্ষায়তনিক গবেষণা প্রতিষ্ঠান বা কেন্দ্রের পরিচালক হন, উল্লেখযোগ্য জাতীয় বা আন্তর্জাতিক পণ্ডিত সমিতির প্রেসিডেন্ট হন ইত্যাদি। নিম্নতর প্রশাসনিক পদ যেমন প্রভোস্ট, ডিন, বিভাগীয় চেয়ার ইত্যাদি সাধারণত এককভাবে শর্ত-৬ পূরণ করে না, তবে ক্ষেত্রবিশেষে ব্যতিক্রম হতে পারে যেমন, প্রধান কোনো বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কখনো উত্তীর্ণ হতে পারে। সিউডোসায়েন্স এবং প্রান্তিক তত্ত্বের পৃষ্ঠপোষক ইনস্টিটিউশন এবং কেন্দ্রের প্রধান সাধারণভাবে শর্ত-৬ পূরণ করেন না; তবে এই দিকনির্দেশনার অন্য কোনো শর্ত অথবা WP:BIO বা WP:N পূরণ সাপেক্ষে তারা উল্লেখযোগ্য হতে পারেন।

৭. ব্যক্তি একাডেমিয়ার বাইরে যথেষ্ট প্রভাব ফেলে থাকেন।

  • শর্ত-৭ পূরণ হবে যদি প্রচলিত গণমাধ্যমে ঐ ব্যক্তি কোনো নির্দিষ্ট বিষয়ের শিক্ষায়তনিক বিশেষজ্ঞ হিসেবে অধিক সংখ্যকবার উল্লেখিত হন। শিক্ষায়তনিক দের ক্ষেত্রে স্বল্প সংখ্যক উদ্ধৃতি (বিশেষত স্থানীয় সংবাদ মাধ্যমে) পাওয়া যেতে পারে যা এই শর্ত পূরণে যথেষ্ট নয়।
  • শর্ত-৭ পূরণ হতে পারে যদি ঐ ব্যক্তি শিক্ষায়তনিক বিষয়ের উপর ব্যাপকভাবে পরিচিত সাধারণপাঠ্য গ্রন্থের রচয়িতা হন। তবে শর্ত থাকে যে লেখক একাডেমিয়ার ভেতর একজন সুপ্রতিষ্ঠিত শিক্ষায়তনিক ব্যক্তিত্ব হিসেবে ব্যাপকভাবে গণ্য হতে হবে এবং গ্রন্থগুলি তার শিক্ষায়তনিক বিষয় সংশ্লিষ্ট হতে হবে। সিউডোসায়েন্স এবং প্রান্তিক বৈজ্ঞানিক তত্ত্বসমূহ এই শর্ত পূরণ করে না; সেসব ক্ষেত্রে লেখক এই নির্দেশনার অন্য কোনো শর্ত অথবা WP:BIO বা WP:N অনুযায়ী উল্লেখযোগ্য হতে পারেন।
  • বাণিজ্যিক বা অর্থনৈতিক বিষয়ের পেটেন্ট সাধারণভাবে শর্ত-৭ পূরণ করে না।

৮. ব্যক্তি তার বিষয়ের উপর প্রকাশিত কোনো প্রধান, সুপরিচিত শিক্ষায়তনিক জার্নালের প্রধান সম্পাদক হন বা পূর্বে হয়ে থাকেন।

  • সিউডোসায়েন্স এবং প্রান্তিক তত্ত্বসমূহের প্রচারে নিয়োজিত কোনো জার্নাল সাধারণভাবে শর্ত-৮ পূরণ করে না। তবে তাদের প্রধান সম্পাদক এই দিকনির্দে‌শনার অন্য কোনো শর্ত অথবা WP:BIO বা WP:N অনুযায়ী উল্লেখযোগ্য হতে পারেন।

৯. ব্যক্তি সাহিত্য (যেমন লেখক বা কবি) অথবা চারুকলার (যেমন গায়ক, সুরকার, শিল্পী) ক্ষেত্রে নিয়োজিত হন এবং সেক্ষেত্রে প্রযোজ্য উল্লেখযোগ্যতার শর্ত (যেমন WP:CREATIVE বা WP:MUSIC) পূরণ করেন।

উদ্ধৃতির মাপকাঠি[সম্পাদনা]

অধিকাংশ বিষয়ের ক্ষেত্রে জার্নাল নিবন্ধ অনুসন্ধানের যথার্থ পন্থা হল ওয়েব অব নলেজ এবং স্কোপাস ব্যবহার করা। তবে এগুলি খুবই ব্যয়বহুল: স্কোপাস বেশিরভাগ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ও বড় কলেজের লাইব্রেরীতে এবং ওয়েব অব নলেজ প্রধান বিশ্ববিদ্যালয়গুলিতে পাওয়া যাবে। স্কোপাসে বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান অন্তর্ভুক্ত থাকে, তবে ১৯৯৬ সালের পূর্বের ক্ষেত্রে তা অসম্পূর্ণ; ওয়েব অব নলেজে ১৯০০ সাল পর্যন্ত বিজ্ঞান, ১৯৫৬ সাল পর্যন্ত সামাজিক বিজ্ঞান ও ১৯৭৫ সাল পর্যন্ত মানবিক (অপূর্ণাং‌গভাবে) অন্তর্ভুক্ত থাকতে পারে, কিন্তু শুধুমাত্র বৃহৎ বিশ্ববিদ্যালয়গুলিতে তা সম্পূর্ণ সেট পাওয়া যাওয়া সম্ভব। (সৌভাগ্যবশত, সাধারণের ব্যবহারযোগ্য অতিরিক্ত সাইটেশন ইনডেক্স প্রস্তুত হচ্ছে।) অনুন্নত দেশসমূহের জন্য এসব ডাটাবেজ অনেকাংশে অসম্পূর্ণ। এছাড়া তারা শুধু জার্নাল নিবন্ধ থেকে উদ্ধৃতি তালিকাভুক্ত করে - বই বা অন্যান্য প্রকাশনায় প্রকাশিত উদ্ধৃতি অন্তর্ভুক্ত হয় না। একারণে কম্পিউটার বিজ্ঞানের মত বিষয় যেখানে কনফারেন্স বা নন-জার্নাল প্রকাশনা প্রয়োজন বা মানবিকের মত বিষয় যেখানে বইয়ের প্রকাশ বেশি গুরুত্বপূর্ণ, সেসব ক্ষেত্রে এসব ডাটাবেজ সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। ওয়েব অব নলেজে বেশি সংখ্যায় উদ্ধৃত গবেষণার ইনডেক্স বিনামূল্যে প্রদান করে থাকে যার কিছু উপযোগীতা থাকতে পারে। বিজ্ঞানের আলাদা আলাদা ক্ষেত্রে ম্যাথসাইনেট, সাইফাইন্ডার স্কলার ও অনুরূপ বিষয়ভিত্তিক ইনডেক্সও মূল্যবান উৎস। তবে এদের প্রাপ্যতা বিনামূল্যে না এবং সাধারণত বিশ্ববিদ্যালয় কম্পিউটার একাউন্টের প্রয়োজন হয়।

  • গুগল স্কলারের বিষয়ে একটি সতর্কতা: সব (বা প্রায় সব) ভেনু অনলাইনে উপস্থিত থাকে এমন বিষয়ের ক্ষেত্রে গুগল স্কলার ভালো মাধ্যম। কম্পিউটার বিজ্ঞানীদের লেখা অধিকাংশ পেপার এখানে দেখা যায়, তবে প্রযুক্তিনির্ভর নয় এমন বিষয়ের ক্ষেত্রে তা নির্ভরযোগ্য না। এমনকি জার্নাল সায়েন্স ১৯৯৬ সাল পর্যন্ত নিবন্ধ অনলাইনে রাখে। এছাড়া অনেক জার্নাল গুগল স্কলারকে তাদের নিবন্ধ দেখানোর অনুমতি দেয় না। বইয়ের ক্ষেত্রে গুগল স্কলারের ক্ষেত্র আংশিকভাবে গুগল বই অনুসন্ধানের মাধ্যমে হয়ে থাকে এবং প্রকাশকের অনুমতি ও নিয়মকানুন দ্বারা খুব বেশি প্রভাবিত হয়। একারণে গুগল স্কলারে সূত্রের অনুপস্থিতি অনুল্লেখযোগ্যতার কারণ হিসেবে ব্যবহার করা উচিত নয়। অন্যদিকে পিয়ার-রিভিউ হয়নি এমন সূত্র গুগল স্কলারে অন্তর্ভুক্ত হয় যেমন শিক্ষায়তনিক ওয়েবসাইট এবং অন্যান্য স্বপ্রকাশিত উৎস। একারণে, কখনো কখনো সেখানে প্রাপ্ত উদ্ধৃতি সত্যিকার অর্থে নির্ভরযোগ্য গবেষণামূলক প্রমাণাদি থেকে প্রাপ্ত প্রকৃত উদ্ধৃতির চেয়ে অনেক বেশি হতে পারে।
  • পাবমেডের ব্যাপারে একটি সতর্কতা: পাবমেডের অংশ হিসেবে ব্যবহৃত মেডলাইন ১৯৬৭ সালের পরের ও কিছু ক্ষেত্রে পূর্বের জীববিজ্ঞান এবং চিকিৎসার বিষয়াদি অন্তর্ভুক্ত করে। চিকিৎসার সাথে সম্পর্কিত হলেও সম্পূর্ণ এই বিষয়ের নয় এমন কিছু জার্নাল এর অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও পাবমেডের সকল নিবন্ধ পিয়ার-রিভিউ জার্নাল থেকে উদ্ধৃত নয়। এতে বিভিন্ন মানের চিকিৎসা সংবাদ সূত্র অন্তর্ভুক্ত করা হয়, এর মধ্যে তাদের অন্তর্ভুক্ত পিয়ার-রিভিউড জার্নালের উপাদান রয়েছে।
  • "সম্পর্কিত নিবন্ধ" বিষয়ে একটি সতর্কতা: পাবমেড ও অন্যান্য অধিকাংশ ডাটাবেজে "সম্পর্কিত নিবন্ধ" ("রিলেটেড আর্টিকেল") বলতে যেখানে মৌলিক উদ্ধৃতি থাকে সর্বদা তেমন নিবন্ধকে বোঝানো হয় না। এসব মূলত একই সাধারণ বিষয়ের উপর লিখিত নিবন্ধ যা সাধারণত শিরোনামের শব্দ বা সাধারণ উদ্ধৃতির মাধ্যমে নির্বাচিত হয়। কিছু ক্ষেত্রে মৌলিক উদ্ধৃতি থাকতে পারে। সে বিষয়ের অতিরিক্ত পেপার অনুসন্ধানের জন্য এসব কার্যকরী। এসব ক্ষেত্রে (যেমন পাবমেড) উদ্ধৃতি গণনার একমাত্র উপায় হল সংশ্লিষ্ট নিবন্ধ প্রকাশের পরবর্তী সময়ে প্রকাশিত সম্পর্কিত নিবন্ধসমূহের প্রত্যেকটিতে দৃষ্টি দেয়া, তাদের "উদ্ধৃতি নিবন্ধ" অংশে অনুসন্ধান করে দেখা যে তা সেখানে রয়েছে কিনা। (বেশ কিছু কারণে কিছু পাবমেড রেকর্ডে উদ্ধৃত নিবন্ধের তালিকা থাকে না।) এধরনের তালিকাভুক্তি সকল উদ্ধৃতি অন্তর্ভুক্ত করে না। – "সম্পর্কিত নিবন্ধ" বিষয়ের জন্য সাহায্য (ইংরেজি)
  • শর্ত-১ পূরণ হচ্ছে কিনা তা যাচাইয়ের ক্ষেত্রে উদ্ধৃতি সক্ষমতা যাচাইয়ের মাপকাঠি যেমন এইচ-ইনডেক্স, জি-ইনডেক্স ইত্যাদির ব্যবহারযোগ্যতা সীমাবদ্ধ থাকে। এক্ষেত্রে সতর্কতার সাথে অগ্রসর হতে হবে কারণ তাদের নির্ভরযোগ্যতা বর্তমানে সম্পূর্ণ গৃহিত নয়, এবং ব্যবহৃত উদ্ধৃতি ডাটাবেজের উপর অনেকাংশে নির্ভরশীল হতে পারে। এসব বিষয় নির্ভর; কিছু বিষয়ের ক্ষেত্রে অন্য বিষয়ের চেয়ে বেশি সংখ্যক উদ্ধৃতি পাওয়া যায়।
  • মানবিকের শিক্ষায়তনিক ব্যক্তিত্বদের ক্ষেত্রে বিদ্যমান উদ্ধৃতি সূচক এবং গুগল স্কলারে প্রায় অপর্যাপ্ত ও অসম্পূর্ণ তথ্য পাওয়া যায়। এসব ক্ষেত্রে শর্ত-১ পূরণ হচ্ছে কিনা যাচাইয়ের জন্য বিভিন্ন শিক্ষায়তনিক গ্রন্থাগারে (এই তথ্যটি Worldcat এ রয়েছে) তার বই কতটা ব্যাপকভাবে রক্ষিত হয় তা দেখা যেতে পারে।
  • এসোসিয়েশন অব ইউরোপিয়ান কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্টসের একটি প্রতিবেদনে কম্পিউটার বিজ্ঞান গবেষণা মূল্যায়নের জন্য দশটি পয়েন্ট দেয়া হয়েছে, যার মধ্যে দুইটিতে নন-জার্নালের প্রকাশনায়র উপর জোর দেয়া হয়েছে। এদের মধ্যে একটিতে ওয়েব অব সায়েন্স ব্যবহারের ক্ষেত্রে বিশেষভাবে সতর্কতার কথা উল্লেখ করা হয়েছে: Meyer, Bertrand; Choppy, Christine; Staunstrup, Jørgen; van Leeuwen, Jan (২০০৯), "Research Evaluation for Computer Science" [কম্পিউটর বিজ্ঞানের জন্য গবেষণা মূল্যায়ন], কমিউনিকেশন্স অব দা এসিএম (ইংরেজি ভাষায়), ৫২ (৪): ৩১–৩৪, doi:10.1145/1498765.1498780  line feed character in |journal= at position 3 (সাহায্য) এর পরিবর্তে এ ক্ষেত্রে গুগল স্কলার বা সাইটসিয়ার ব্যবহারের পরামর্শ প্রদান করা হয়েছে।

টীকা[সম্পাদনা]

  1. WP:GNG অনুযায়ী: "একটি বিষয় নিবন্ধের মান উত্তীর্ণ হবে যদি (১) এটি নিম্নোক্ত উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ড "বা ডানপাশে বক্সে তালিকাভুক্ত বিষয়ভিত্তিক নীতিমালার শর্ত পূরণ করে" যার মধ্যে এই নথিটিও অন্তর্ভুক্ত "এবং (২) এটি উইকিপিডিয়া কী নয় নীতিমালার সাথে অসঙ্গতিপূর্ণ না হয়।"