আলাপ:শিল্পকলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সম্পাদনা পূর্বাবস্থায় নেয়ার বিষয়ে[সম্পাদনা]

Gnome-edit-redo.svgSharif uddin:, বাংলা উইকিপিডিয়া বাংলাকোষ নয়, এটা বিশ্বকোষ। তাই আমি এই পাতায় প্রাচীন চিত্রের নমুনা হিসেবে হান্স রটেনহ্যমারের বিশ্বমানের অ্যালগরি অব দ্য আর্টস চিত্রটি যোগ করেছিলাম। দ্বিতীয়বারের মতো তা বাদ দিয়ে যা প্রমাণ করলেন সে বিষয়ে কিছুই বলার অবকাশ নেই আর। এই ভাস্কর্যের নমুনাটি উনবিংশ শতাব্দীর যা জয়নুলের কাজের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে। কার কাজ তাও উল্লেখ নেই। যাই হোক, যদি মনে করে থাকেন নিজের প্রণীত নিবন্ধে অন্যের সম্পাদনা রাখা গুণাহ তাহলে আমি দুঃখিত। চালিয়ে যান। ~ মহীন (আলাপ) ০৬:৩০, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

মহীন ভাই, ঐ ছবিটা পূর্ণ নগ্নতা ছিল। এখানেই আমার আপত্তি। এছাড়া আর কোন কিছুতেই আমার আপত্তি নেই। শরীফ (আলাপ) ০৮:৫৪, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
শিল্পকলায় নগ্নতার বিষয়ে আপত্তি! দয়া করে নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে উইকিতে অবদান রাখুন। শিল্পচর্চায় 'নগ্নতা' বলে কোন কিছুর অস্তিত্ব নেই; যদি তা থেকে থাকে তবে বিশ্ব-বিখ্যাত অনেক চিত্রকর্ম-চলচ্চিত্র-লেখনীই মুছে ফেলতে হবে। অনুগ্রহ করে দৃষ্টিভঙ্গি উদার করুণ; নতুবা এধরণের নিবন্ধ যুক্ত করা / মানোন্নয়ন করা থেকে বিরত থাকুন। - Ashiq Shawon (আলাপ) ০৯:০৩, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: ভাইয়ের সাথে সম্পূর্ণ একমত পোষণ করছি। যদিও এখানে প্রাসঙ্গিক নয়, তবুও বলছি- অনেককেই উইকিপিডিয়ায় ধর্মীয় বিষয়াদি নিয়েও পক্ষপাতিত্ব করতে দেখা যায়। এ বিষয়েও একটা যৌক্তিক আলোচনা হওয়া উচিত বলে মনে করছি। অনেকেই এখনো বিশ্বকোষের মানেই বুঝে না বলে বাংলা উইকিপিডিয়াকে নিজস্ব ধর্মীয় মূলবোধের ভিত্তিেত প্রচারণার কাজে ব্যবহার করছেন। যা আদতে অন্য কোন ভাষায় উইকিপিডিয়াতে দেখা যায় না। ~ মহীন (আলাপ) ০৯:৩৫, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
এ ব্যপারে আসলেই সকলের অংশগ্রহণে একটা আলোচনা হওয়া দরকার। শরীফ (আলাপ) ০৯:৫৮, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
ধর্ম-নৈতিকতা-ট্যাবু এই ধরনের ঘেরাটোপে আবদ্ধ হয়ে উইকিপিডিয়ার মতো একটি উম্মুক্ত ও বৈশ্বয়িক প্লাটফর্মে আর যাই করা সম্ভব হোক - নিরপেক্ষতা বজায় রাখা সম্ভব বলে আমার মনে হয় না। সকল জ্ঞান-তথ্য বিশ্বের সকলের জন্য ছড়িয়ে দেবার মানসিকতা নিয়ে আমরা এখানে এসেছি; কাজেই কোন ধরণের 'ট্যাবু'-ঘটিত হীনমণ্যতা বা সংকীর্ণতায় পর্যুদস্ত কেন হবে উইকিপিডিয়ানরা! - Ashiq Shawon (আলাপ) ১১:৩২, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
এটি আসলে নতুন করে আলোচনার কিছু নাই। বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাপটে যায় না, এ জন্য আমরা বহু আগেই এরকম সিদ্ধান্ত গ্রহণ করেছিলাম যে, অন্ত্যত জীবন্ত কোন চিত্র ব্যবহার করব না তাই বলে আর্ট ব্যবহার করা যাবে না এটা নয়। এ বিষয়ে {{সেন্সর}} টেমপ্লেটটিই সব কিছু ব্যাখ্যা করেছে। আগের চিত্রে ফেরত।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৩০, ১১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)