ব্যবহারকারী আলাপ:Rifat Hasan Jihan

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

লোগো[সম্পাদনা]

শুভেচ্ছা নিবেন। আমি খেয়াল করেছি আপনি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর-এর একটি লোগো আপলোড করেছেন। লোগোটি ইংরেজিতে করা কিন্তু বিদ্যালয়ের ওয়েবসাইটে যে লোগোটি দেখতে পাচ্ছি তা বাংলায় করা। আমি ঠিক নিশ্চিত নই, বিদ্যালয়টি আসলে কোন লোগোটি ব্যবহার করে। যাইহোক, আমি আপনাকে বাংলা ভাষার লোগোটি আপলোড করা জন্য অনুরোধ করছি। ধন্যবাদ --আফতাব (আলাপ) ১৬:২৪, ৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

মূলত ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর এ দুটি লোগোই ব্যবহৃত হয়। তবে বাংলা উইকিপিডিয়ার জন্য আমি বাংলা লোগোটি তৈরি করছি। আমি শীঘ্রই সেটি আপলোড করব। :-) জিহান (আলাপ) ০৫:৪১, ৯ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

লোগো তৈরি[সম্পাদনা]

আপনি কি ঢাকা কলেজের লোগো svg করতে পারবেন?। লোগোর png সংস্করণ এখানে। svg তে রুপান্তের পর (ইন্সকেপে সহজে trace bitmap ব্যবহার করে রুপান্তর করতে পারবেন) ইংরেজি লেখাগুলি উঠিয়ে এটির মত বাংলা লেখা দিবেন (বাংলা ফন্ট হল সোলাইমান লিপি বা তার অনুরূপ কোন ফন্ট)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫০, ৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

অবশ্যই। তবে আমাকে কিছুটা সময় দিতে হবে।

কিন্তু ঢাকা কলেজের ওয়েবসাইটে ব্যবহৃত লোগোতে ইংরেজি লেখা দেখলাম। ঢাকা কলেজ কর্তৃপক্ষ মূলত কোনটা ব্যবহার করে? Jihan (আলাপ) ১৬:০৫, ৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আমার মনে হয় দুই লোগোই ব্যবহার করে, ইন্টারনেটে দুই রকম লোগোর ব্যবহার দেখতে পাচ্ছি। বাংলা লোগোও যে ব্যবহার করে তা মোটামুটি নিশ্চিত। এই ছবি জুম করে দেখলে দেখতে পাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৩, ৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ নিশ্চিত করার জন্য। আমি কালকের মধ্যে কাজটি করতে পারব মনে হয়। :-) – Jihan (আলাপ) ১৬:২১, ৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)


Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ঢাকা কলেজের ওয়েবসাইটে ইংরেজি লোগোতে sans serif font ব্যবহৃত বিবেচনায় বাংলা লোগোতেও sans serif font (যেমন: Nirmala UI) ব্যবহার আমার কাছে যুক্তিযুক্ত মনে হয়েছে। SVG লোগোটি এখানে

সবকিছু ঠিক আছে? – Jihan (আলাপ) ০৬:১৭, ৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

চিত্র:ঢাকা কলেজ লোগো.jpg এটির মত ফন্ট হওয়া উচিত। অক্ষরগুলি আরেকটু মোটা ও গোলগাল, "স্থা" রেন্ডারিং মোটকথা jpg চিত্রটির অনুরূপ। আফতাবুজ্জামান (আলাপ)
সোলাইমান লিপি বা তার অনুরূপ কোন ফন্টে করেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:১২, ৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)


Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ব্যবহৃত ফন্ট ফ্যামিলি serif (SolaimanLipi), “স্থ” অস্বচ্ছ। নতুন লোগো – Jihan (আলাপ) ০৪:০১, ১০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
এখন ফন্ট ঠিক আছে। তবে অক্ষর বড় মনে হচ্ছে, আপনি অক্ষরের সমান্তরাল রেখাকে আরো বাকা করতে পারেন। এক কাজ করেন, jpg ফাইলটা আপনার ইন্সকেপ (বা সফটওয়্যার দিয়ে svg বানাচ্ছেন সেখানে) ঢুকিয়ে svg টার সমান বড় করে তুলনা করেন। jpg যদিও ঝাপসা হয়ে যাবে, তবে ঝাপসা পিক্সেল দেখে ভালো বুঝতে পারবেন কোথায় আরেকটু বাঁকা বা অক্ষরের মাপ কি হবে। (পারলে ফন্ট object to path না করে আমাকে aftabuzzamanullah এট জিমেইল ডট কমে পাঠিয়ে দেন। আমিও চেষ্টা করে দেখি। আর অক্ষরকে কিভাবে বাঁকা করে তা আমাকে একটু বলেন। আমি চেষ্টা করেছিলাম, আমারটা খাড়া খাড়াভাবে বাঁকা হয়, সমান্তরালে না) আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪১, ১০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)


আমি দুঃখিত। আমি বর্তমানে খুলনায় আছি এবং আমার কাছে কোনো ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার নেই।
আমি Adobe Illustrator ব্যবহার করে font বাঁকানোর কাজটা করেছি।
এক্ষেত্রে বাঁকানো একটা path তৈরি করে Type on a Path অপশন দিয়ে বাঁকানো লেখা তৈরি করা যায়।
আমি আপনাকে SVG source code টি ইমেইল করে দিচ্ছি। আপনি সেখান থেকে Inkscape বা অন্য কোনো সফটওয়্যার দিয়ে কেবল লেখাটি সিলেক্ট করে scale করে ছোট করতে পারেন।
এবং আবারও ক্ষমা প্রার্থনা করছি। – Jihan (আলাপ) ০৪:০৯, ১১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
চেষ্টা করলাম। "কলেজ" লেখা কিছুটা ছোট করতে পারলেও বাকী অন্য লেখাগুলি ছোট করতে গেলে আঁকা-বাঁকা হয়ে যাচ্ছে। কষ্ট করে আপনি ঠিক করে দেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৯, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
ঠিক আছে। আমি চেষ্টা করব যদি বন্ধুদের ল্যাপটপ নিয়ে কাজ করতে পারি। তবে আমার কয়েকদিন পর্যন্ত সময় লাগতে পারে। :-) – Jihan (আলাপ) ০১:৫৪, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)