উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৯/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎


সুধী,

উইকিমিডিয়া বাংলাদেশ এবং উইকিমিডিয়া জার্মানি সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি বৃদ্ধির লক্ষে মে মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলবে চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯ শীর্ষক অনলাইন এডিটাথন। এটি চটগ্রাম এবং মিউনিখ সম্পর্কিত নিবন্ধ লেখার উম্মুক্ত প্রতিযোগিতা। এই কর্মসূচীর মাধ্যমে বাংলা এবং জার্মান উইকি সম্প্রদায় একে অপরের সংস্কৃতি, ইতিহাস প্রভৃতি বিষয়ক গুরুত্বপূর্ণ নিবন্ধ অনুবাদ ও তৈরি করবে। দুই ভাষার সর্বাধিক সংখ্যক নিবন্ধ প্রণেতাকে দেয়া হবে €৫০ মূল্যের বইয়ের ভাউচার। উদ্যোগটি বাংলা-জার্মান সম্প্রদায় বিনিময় কার্যক্রম-এর অংশ।

বিস্তারিতঅংশগ্রহণ করুননিবন্ধ তৈরি করুন

আশা করছি বন্ধুত্বমূলক এ কর্মসূচীতে বাংলা উইকি সম্প্রদায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। আপনার উইকিসম্পাদনা আনন্দের হোক। :)

~মহীন (আলাপ) ০৯:০৫, ৩০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

সকলের জানার জন্য এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি ইভেন্ট ব্যানার দেবার জন্য প্রস্তাব করছি।Masud.pce (আলাপ) ১১:৫৭, ৪ মে ২০১৯ (ইউটিসি)

Request for translation and continued maintenance of a Meta page: Wikimedia Community User Group Hong Kong

Hello, guys,

I am WhisperToMe, a strategy coordinator for meta:Wikimedia Community User Group Hong Kong. In an effort to increase participation from Hong Kong's ethnic minority South Asian community, I am looking for Wikimedians interested in maintaining translations of the user group's pages in South Asian languages. If there are speakers of Bengali interested in not only creating a translation of the page, but also continually maintaining it as changes are made, please give me a ping. I think this would be very useful for the city's South Asian community.

Happy editing, WhisperToMe (আলাপ) ০৯:১৮, ১ মে ২০১৯ (ইউটিসি)

উইকি গ্যাপ এডিটাথনে উপরের ব্যানারের জন্য আবেদন

প্রিয় সবাই, আপনারা ইতিমধ্যেই অবগত আছেন যে, ৩-১৭ মে ১৫ দিন ব্যাপী বাংলা উইকিপিডিয়ায় জেন্ডারভিত্তিক অসমতা দূরীকরণের লক্ষ্যে উইকিগ্যাপ এডিটাথন ২০১৯ আয়োজন করা হয়েছে। আমরা বেশ কয়েক বছর যাবত ১ দিন ব্যাপী নারী দিবস, উইকিগ্যাপ বা বিবিসি ১০০ উইমেন অনুষ্ঠান আয়োজিত হয়েছে। এইবারই প্রথম ১৫ দিন ব্যাপী এডিটাথনের আয়োজন করা হয়েছে। তাই সকলের জানার জন্য এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি ইভেন্ট ব্যানার দেবার জন্য প্রস্তাব করছি। - Afifa Afrin (আলাপ) ০২:২৬, ২ মে ২০১৯ (ইউটিসি)

একমত - ব্যানার প্রয়োজন। - অংকন (আলাপ) ০৩:৪০, ২ মে ২০১৯ (ইউটিসি)
একমত - ব্যানার দিলে অনেক বেশি মানুষের চোখে পড়বে। Masud.pce (আলাপ) ১৩:৩৪, ২ মে ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩১, ২ মে ২০১৯ (ইউটিসি)

উইকিসংকলনে রবিমাস প্রতিযোগিতার জন্য সাইটনোটিশের আবেদন

সুধী, উইকিসংকলনে আগামী ৯ই মে থেকে ৮ই আগস্ট রবীন্দ্রনাথ ঠাকুরের স্মরণে রবীন্দ্র সাহিত্যের ওপর মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা চলবে। সেই উপলক্ষে প্রতিযোগিতা শুরুর দিকের অন্ততঃ এক মাস উইকিপিডিয়ায় সাইট নোটিশ দেওয়ার অনুরোধ করছি। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০২:৪০, ৫ মে ২০১৯ (ইউটিসি)

স্থানীয়ভাবে অন্য প্রকল্পের নোটিশ দেওয়ার পক্ষে না। সেন্ট্রাল নোটিশের জন্য আবেদন করতে পার, সেখাবে বাংলাদেশ, ভারত অঞ্চল দিয়ে ভাষা বাংলা সেট করে দিলেই বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষার প্রকল্পে প্রবেশ করলেই দেখা যাবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:১৩, ৫ মে ২০১৯ (ইউটিসি)
তাছাড়া, ১৭ মে পর্যন্ত উইকিগ্যাপ, মে মাস জুরে মিউনিখ-চট্টগ্রাম প্রতিযোগিতা, মে মাসের শেষ দিকে আসামের ভাষা আন্দোলন এডিটাথন, জুলাই-আগস্ট নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। সুতরাং এমনিতেও বাংলা উইকিপিডিয়াতে উইকিপিডিয়ার প্রতিযোগিতার ব্যানারই এই কয়েকমাস থাকবে মনে হচ্ছে। তবে, নজর তালিকা নোটিশ দিলে আমার আপত্তি নাই।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২০, ৫ মে ২০১৯ (ইউটিসি)
@NahidSultan:, উইকিসংকলনকে অন্য প্রকল্প ভাবার কারণ বুঝতে পারি না, উইকিসংকলন উইকিপিডিয়ার ভগিনী প্রকল্প, উইকিপিডিয়ায় তথ্যসূত্র প্রদান করার একটি অন্যতম সহায়ক সাইটও বটে, যদিও এটা অন্য ব্যাপার যে, বাংলা উইকিপিডিয়ায় খুব একটা তার প্রচলন নেই বললেই চলে, কিন্তু উইকিসংকলনের প্রচার হলে আখেরে উইকিপিডিয়ারই লাভ। যাই হোক, উইকিভ্রমণ নিয়ে বেশ কয়েক মাস ধরে উইকিপিডিয়ায় সাইট নোটিশ ছিল, তখন কিন্তু কেউ আপত্তি তোলে নি। উইকিসংকলনের বেলায় এই বিমাতৃসুলভ আচরণের কারণ জানতে অত্যন্ত আগ্রহী হলাম। নিয়ম সকলের জন্য সমান, তাই নয় কি? -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:০৬, ৫ মে ২০১৯ (ইউটিসি)
উইকিভ্রমণ আর উইকিসংকলনের প্রেক্ষিত কিন্তু এক নয়। একটি নতুন প্রকল্প চালু হয়েছে সুতরাং এটাকে জীবনে একবার বা বিশেষ এমন ঘটনা হিসেবে চিহ্নিত করা যেতে পারে। কিন্তু এখন যদি উইকিভ্রমণ নিয়েও কেউ কোন নোটিশ দিতে চায় তাতেও আমার আপত্তি আছে। আর এই যে, শব্দ একটা দিলা ব্যবহার করে ‘বিমাতৃসুলভ’। কেন উইকিভ্রমণ নিয়ে তখন দেয়াতে কেউ আপত্তি তোলেনি সেই প্রশ্ন করেছো। তোমার উচিত ছিলো এমন ‘বাজে শব্দ চয়নের’ পূর্বে উত্তরটা শুনা যেহেতু প্রশ্ন করেছো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৬, ৫ মে ২০১৯ (ইউটিসি)
প্রশ্ন: সেন্ট্রাল নোটিশ দিলে অসুবিধে কোথায়? কাজতো একই, বরং যদি বাংলাদেশ ও ভারতের যারা ইংরেজি উইকিপিডিয়াতে ভ্রমণ করবে তাদের সহ দাও তাহলে আরও বেশি মানুষ দেখবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২১, ৫ মে ২০১৯ (ইউটিসি)
@NahidSultan:, দেখ, যা ভালো বোঝ কর। আমার আর বিশেষ কিছু বলার নেই। নিজের ভাষার সাইটে সাইটনোটিশেই যখন এত আপত্তি, তখন আর কি বা বলার থাকতে পারে। একসাথে কাজ করার বদলে ভগিনী প্রকল্পের একে অপরকে আলাদা আলাদা ভাবে দেখাটাই যখন দস্তুর হয়ে দাঁড়িয়েছে, তবে তাই হোক। উইকিপিডিয়ার জয় হোক, উইকিসংকলনেই বিদেয় হলুম। ঢের শিক্ষা হচ্ছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৪২, ৫ মে ২০১৯ (ইউটিসি)
তোমার অভিমানের ব্যাপারটা ঠিক এখনো বুঝতে পারছি না। আর কেন উইকিসংকলনের প্রতিযোগিতার নোটিশ উইকিপিডিয়াতে দিতে হবে যেখানে বিকল্প আরও ভালো পন্থা আছে। আর আলাদা প্রকল্প আলাদা বলা দম্ভের হয় কিভাবে এটাও মাথার উপর দিয়ে গেল। আর এখানে শিক্ষা হলো মানে? তোমার কথাগুলো অনেকটা দোষারোপের মত শুনতে। সাবেক প্রশাসক ও অভিজ্ঞ একজন কুল হেডেড সম্পাদক হিসেবেইতো তোমাকে জানতাম। তুমি নোটিশ দিতে চাইলে, আর কেউ অপত্তি জানালো এবং তুমি রাগে-অভিমানে চলে গেলে। ব্যাপারটা তোমার সাথে যায় না। আমার যতদূর মনে পরে তুমি আগেও উইকিসংকলনের নোটিশ দিতে চেয়েছিলে, তখনও সম্প্রদায় আপত্তি জানিয়েছিল। একই জিনিস দুইবার প্রস্তাব করে দুইবার অভিমান করলে কিভাবে হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৬, ৫ মে ২০১৯ (ইউটিসি)
@NahidSultan:, অভিমানের যথেষ্ট কারণ আছে। আগের প্রসঙ্গ যখন তুললে তখন বলি, উইকিসংকলনে তখন দশম বার্ষিকী চলছিল। তোমার কথা মত, উইকিসংকলনেরও সেটা ছিল বিশেষ সময় যা জীবনে আর একবারও আসবে না। দশ বছর বার বার আসে না, উইকিপিডিয়ার দশ বছর যেমন বার বার আসবে না ঠিক তেমনই। কিন্তু তখন উইকিসংকলনের সাইট নোটিশ নিয়ে আপত্তি তোলা হল। কি লাভ হল, উইকিসংকলনে নতুন ব্যবহারকারী এলেন না, আমাদের আশার চেয়ে অনেক কম প্রতিযোগী হিসেবে অংশ নিলেন, অনেক কম পাতা প্রুফরিড হল। এতে কার কি লাভ হল জানি না, বাংলা ভাষার কাজ অনেক পিছিয়ে গেল। একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে যে প্রচার উইকিসংকলনের প্রাপ্য ছিল, তা শুধু কিছু নিয়মের নিগড়ে হল না। উইকিভ্রমণের সময় কিন্তু এর পুরোপুরি বিপরীত ঘটনা ঘটল, তখন শুধু সাইট নোটিশ দেওয়া হল, তাই নয়, যতদিন দেওয়ার কথা, তার চেয়ে বেশিদিন থাকল। দুটি প্রকল্পই অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু একটির বেলায় নিয়ম দেখানো হবে, অন্যটির বেলায় সবাই হাসিমুখে মেনে নেবে, সেটাকে দ্বিচারিতা ছাড়া কি বলতে পারি। যাই হোক, আমি সেন্ট্রাল নোটিশের জন্য আবেদন করতেই পারি, কিন্তু নিজের ভাষার সম্প্রদায়ের কাছে আমি সবসময় আগে যাব, তাই এখানে আবেদন করেছি। প্রত্যেক প্রকল্প একে অপরের পরিপূরক এবং কোন প্রকল্পই আলাদা নয়, এই বোধ মনে হয় খুব শিগগিরই তৈরি হবে না। তাই যতই যুক্তি দিই, মনে হয় লাভ নেই। যাই হোক, সেন্ট্রাল নোটিশেই আবেদন করে দেখি, যদি তাঁরা রাজি হন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৩৫, ৫ মে ২০১৯ (ইউটিসি)
একটি প্রকল্প নতুন চালু হয়েছে, আর একটি প্রকল্পে প্রতিযোগিতা চলছে (সেটা শত বর্ষপূর্তি হোক বা যাই হোক, প্রতিযোগিতা যেকোন সময়ইতো আয়োজন করা যায়) কিন্তু প্রকল্প নতুন করেতো আর দুইবার শুরু হয় না। সুতরাং দুইটার মধ্যে যে কোন পার্থক্য দেখতে পেলে না সেটা দুঃখজনক। আর ইদানিং ‘বিমাতৃসুলভ’, ‘দ্বিচারিতা’ ইত্যাদি শব্দগুলো খুব ব্যবহার হচ্ছে, যা বিরক্তিকর। দুইটা সহ-প্রকল্প কিন্তু এক প্রকল্পতো নয় নাকি? থাকলেতো সব এক সাইটে সব সাইটের একই কাজ হতো, হয় সব উইকিপিডিয়া হতো, না হলে সব উইকিসংকলন, বা অন্য কোন প্রকল্প হতো। একটা প্রতিযোগিতার নোটিশ কেন আরেকটা প্রকল্পের উপর টানাতে হবে, এটা এখনো আমি বুঝতে পারছি না। সেন্ট্রাল নোটিশ দিলে রিচ বেশি তারপরও তোমার এখানে দুইবার আবেদন জানানো এবং তোমার প্রস্তাবনাতে কেউ আপত্তি জানিয়েছে এটা তোমার ভালো লাগেনি তা তোমার কথা শুনেই বুঝা যাচ্ছে। আমি আর এখানে শুধুশুধু মন্তব্যের কিছু দেখছি না। কালণ ব্যাপারটা তোমার আমার না সুতরাং দুইজন দুইজনের মন্তব্য করেছি। এখন সম্প্রদায়ের সদস্যরা চাইলে তারা মতামত দিক। মনে করিয়ে দিতে চাই, তুমি আগেরবার উইকিসংকলনের ব্যানারটা আলোচনা না করেই দিয়েছিলে, সম্প্রদায় সেটা আলোচনা করে সরিয়ে ফেলেছে। তোমার হয়ত মনে থাকার কথা, আগেরবার যখন প্রস্তাব করেছিলে তখন আমি সাত মাসের প্রতিযোগিতায় প্রতিমাসে দু/তিন দিন করে রাখার পক্ষে ছিলাম। তারপর আরও কয়েকজন সেখানে বিস্তারিত যুক্তিসহ মন্তব্য করেছিল। প্রতিবার যদি একই বিষয় নিয়ে আলোচনা করতে হয় তাহলে পুরো একটি মন্তব্যের অনুরোধ করি আলোচনাসভায় এ ব্যাপারে, তারপর নীতিমালাই বানিয়ে ফেলি একটা। না হলে একজন অভিজ্ঞ ব্যবহারকারীই যদি অভিমানে কঠিন কঠিন ভাষা ব্যবহার করেন সেক্ষেত্রে ভবিষ্যতে নতুন কোন ব্যবহারকারীর প্রস্তাবনাতে আপত্তি জানালে গালাগালিও করতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২২, ৫ মে ২০১৯ (ইউটিসি)

ট্রেন দ্যা ট্রেনার ২০১৯ (বিশাখাপত্তনম) অংশগ্রহণে আগ্রহী

সুধী, আমি টিটিটি ২০১৯ (বিশাখাপত্তনম) অংশগ্রহণে আগ্রহী, তাই আবেদন করছি। আমি উইকিমিডিয়া আউটরিচ প্রকল্পে কাজ শিখতে চাই, সেই জন্য অংশগ্রহণ করতে চাই। এর আগে আমি অফলাইন মিটআপ প্রোগ্রাম আয়োজন করেছি এবং হাওড়া জেলার একটি লাইব্রেরীতে কাজ করার জন্য আগ্রহী হয়েছিলাম কিন্তু গ্রান্ট কি ভাবে নিতে হয় সেটা আমার জানা নেই এবং নতুন সম্পাদকদের উইকিপিডিয়া প্রকল্পগুলিতে যুক্ত করতে ও তাদের কিভাবে আউটরিচ পরবর্তী সময়েও স্বনির্ভর সম্পাদনায় যুক্ত রাখা যায় সেই পদ্ধতিগুলি শিখতে ও আমার প্রশিক্ষণ পরবর্তী সময়ে অন্যদের শেখাতে আগ্রহী। সেই বিশেষ কারণে আমি আরও আগ্রহী। আপনাদের অনুরোধ করছি সকলে আমাকে সমর্থন করে বাধিত করুন।Tarunsamanta (আলাপ) ০৭:২৫, ৬ মে ২০১৯ (ইউটিসি)

 সমর্থন - তরুণ নিয়মিত অনলাইন প্রকল্পে অবদান রাখার পাশাপাশি কলকাতায় অফলাইন কাজকর্ম সংগঠিত করার প্রচেষ্টা করে চলেছেন। টিটিটিতে অংশ নিয়ে বাংলা তথা পশ্চিমবঙ্গ সম্প্রদায়কে তরুণ আরো এগিয়ে নিয়ে যাবেন এই কামনা করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৩৫, ১০ মে ২০১৯ (ইউটিসি)
 সমর্থন - খাঁ শুভেন্দু (আলাপ) ০৮:৫০, ১৪ মে ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার গভীরতা (ডেপথ)

বাংলা উইকিতে দ্রুত হারে নিবন্ধ বৃদ্ধি পাচ্ছে। এটা বাংলা উইকির জন্য খুবই ভালো বিষয়। তবে বাংলা উইকিতে দিন দিন গভীরতা বা ডেপথ (Depth) হ্রাস পাচ্ছে, যা আমার কাছে ভালো কোন বিষয় বলে মনে হয় নি। ...... বাংলা উইকির গভীরতা হ্রাস বন্ধ করতে কোন পদক্ষেপ কি নেওয়া যায় না? ......... খাঁ শুভেন্দু (আলাপ) ০৭:২৭, ৭ মে ২০১৯ (ইউটিসি)

গভীরতা বলতে কি বোঝাচ্ছেন? Rafi Bin Tofa (আলাপ) ২১:২০, ৮ মে ২০১৯ (ইউটিসি)
বাংলা উইকির গভীরতা আগেও যে বেশী ছিল তা কিন্ত না। আগে আমাদের বট সম্পাদনা বেশী ছিল ও সেই তুলনায় নিবন্ধ সংখ্যা কম ছিল ফলে আমাদের গভীরতা (নকল) বেশী এসেছে। বর্তমানে নিবন্ধ সংখ্যা বৃদ্ধি পাবার কারণে গড়টা কমছে (আসলে সঠিক আনুমানিক গড়ের দিকে যাচ্ছে)। এই গভীরতা মাপার সূত্র দ্বারা কোন উইকি কেমন তা বিবেচনা করা অনুচিত। একটা উদাহরণ দেই, আমাদের উইকির গভীরতা ইতালীয় উইকির তিনগুন উপরে কিন্তু আপনি যদি নিবন্ধ প্রতি সম্পাদনা, মান, নিবন্ধ সংখ্যা বিচার করেন তবে আমরা ইতালীয় উইকির নখের ধারেকাছেও নেই। এই নকল গভীরতা নিয়ে যদি চিন্তিত হন, তবে গভীরতা বৃদ্ধির একটি চোরা পদ্ধতি বলছি :P আপনি একটা নিবন্ধের ৫০ হাজার সম্পাদনা করেন, ব্যাস। আসলে আমাদের যেটা দরকার তা হল, নতুন আরো উইকিপিডিয়ান (পুরানদেরও দরকার, পুরান অনেকেই এখন বাংলা উইকিতে সময় দেন না) ও সকলে মিলে আরো নতুন নিবন্ধ বাড়ানো ও ইতিমধ্যে থাকার নিবন্ধের মান উন্নয়ন। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৫, ৮ মে ২০১৯ (ইউটিসি)

Multilingual Shared Templates and Modules

Hello bnwiki community! (দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন)

I recently organized a project to share templates and modules between wikis. It allows modules and templates to be “language-neutral”, and store all text translations on Commons. This means that it is enough to copy/paste a template without any changes, and update the translations separately. If someone fixes a bug or adds a new feature in the original module, you can copy/paste it again without any translation work. My bot DiBabelYurikBot can help with copying. This way users can spend more time on content, and less time on updating and copying templates. Please see project page for details and ask questions on talk page.

P.S. I am currently running for the Wikimedia board, focusing on content and support of multi-language communities. If you liked my projects like maps, graphs, or this one, I will be happy to receive your support. (any registered user group can vote). Thank you! --Yurik (talk) ০৫:৫২, ১১ মে ২০১৯ (ইউটিসি)

Wikimedia Education SAARC conference application is now open

Apologies for writing in English, please consider translating

Greetings from CIS-A2K,

The Wikimedia Education SAARC conference will take place on 20-22 June 2019. Wikimedians from Indian, Sri Lanka, Bhutan, Nepal, Bangladesh and Afghanistan can apply for the scholarship. This event will take place at Christ University, Bangalore.

Who should apply?

  • Any active contributor to a Wikimedia project, or Wikimedia volunteer in any other capacity, from the South Asian subcontinent is eligible to apply
  • An editor must have 1000+ edits before 1 May 2019.
  • Anyone who has the interest to conduct offline/real-life Wikimedia Education events.
  • Activity within the Wikimedia movement will be the main criteria for evaluation. Participation in non-Wikimedia free knowledge, free software, collaborative or educational initiatives, working with institutions is a plus.

Please know more about this program and apply to participate or encourage the deserving candidates from your community to do so. Regards.Ananth (CIS-A2K) using MediaWiki message delivery (আলাপ) ১৩:৫৪, ১১ মে ২০১৯ (ইউটিসি)

তথ্যছক

{{infobox school}}{{infobox person}} এর মতো একটি তথ্যছক আছে {{infobox venue}}। এটি বাংলা উইকিতে কাজ করছেনা। কেউ ঠিক করে দেবেন কি? একটি নিবন্ধ তৈরি করতে যেয়ে আবিষ্কার করলাম। প্রসাশকদের প্রতি অনুরোধ রইল। অগ্রিম ধন্যবাদ।রাফি ❤ (আলাপ) ১০:৫৮, ১২ মে ২০১৯ (ইউটিসি)

@Rafi Bin Tofa: আপনি কোন নিবন্ধে {{infobox venue}} এই তথ্যছকটি ব্যবহার করতে সমস্যা হচ্ছে। জানালে সমস্যাটি খুঁজে পেতে সহজ হত।-ShahadatHossain (আলাপ) ১১:৫৮, ১২ মে ২০১৯ (ইউটিসি)
এমএমএ ক্লাব - এই নিবন্ধটি। --রাফি ❤ (আলাপ) ১২:০৫, ১২ মে ২০১৯ (ইউটিসি)
@Rafi Bin Tofa: ঠিক  করা হয়েছে, এখন চেষ্টা করুন।-ShahadatHossain (আলাপ) ১৫:১৬, ১২ মে ২০১৯ (ইউটিসি)

রাজশাহীতে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম

সুধী, শুভেচ্ছা নিবেন। আপনারা নিশ্চয় অবগত আছেন উইকিপিডিয়া রাজশাহী সম্প্রদায় বিগত ৪ বছর ধরে নিয়মিতভাবে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ বছরের শুরুর দিকে সম্প্রদায়ের পক্ষ থেকে রাজশাহীতে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম শুরু করার উদ্যোগ নেয়া হয়। যদিও এখনো আমরা এটি শুরু করতে পারিনি, বিভিন্ন কারনে এটি বিলম্বিত হচ্ছে। যাইহোক সম্প্রতি উইকিপিডিয়া এডুকেশন টিমের পক্ষ থেকে গ্রীনহাইজ নামে একটি কার্যক্রম চালু করেছে। এর অধীনে এই বছর তারা একটি দলকে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য সিড ফান্ডিং দেবে। রাজশাহী সম্প্রদায়ের পক্ষ থেকে সেখানে একটি প্রকল্প পেশ করা হয়েছে (প্রকল্পটি দেখুন এখানে)।

এই প্রকল্প সম্পর্কে কোন মতামত বা পরামর্শ থাকলে তা জানালে খুব ভালো হয়। আর ভালো লাগলে এন্ডোর্স করতে ভুলবেন না আশা করি :)

আরেকটি কথা জানিয়ে রাখি, এই সিড ফান্ডিং পাই বা না পাই আমাদের কার্যক্রম আমরা চালিয়ে যাবো। আশা করছি ঈদের পরপরই আমরা রাজশাহীতে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবো।

ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:০৯, ১৫ মে ২০১৯ (ইউটিসি)

প্রিয় সবাই, আগামী শনিবার ১৮ মে, সকাল ১০টায় ঢাকার ফ্রেপড মিলনায়তনে উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত উইকি লাভস মনুমেন্টসউইকি লাভস আর্থ, ২০১৮ ছবি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাংলা উইকিপিডিয়ানদের আমন্ত্রণ জানাচ্ছি। নিবন্ধনের প্রয়োজন নেই। বিস্তারিত: ডব্লিউএলই ও ডব্লিউএলএম ছবি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান। একইসাথে নোটিশটি সক্রিয় বাংলা উইকিপিডিয়ানদের জন্য নজর তালিকাতে ২৪ ঘন্টার জন্য দিয়ে দিচ্ছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪২, ১৬ মে ২০১৯ (ইউটিসি)

চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯-এর সাইট ব্যানারের জন্য আবেদন

বাংলা ও জার্মান সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি বৃদ্ধির লক্ষে মে মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলছে চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯ শীর্ষক নিবন্ধ লেখার উম্মুক্ত প্রতিযোগিতা। এই কর্মসূচীর মাধ্যমে বাংলা এবং জার্মান উইকি সম্প্রদায় একে অপরের সংস্কৃতি, ইতিহাস প্রভৃতি বিষয়ক গুরুত্বপূর্ণ নিবন্ধ অনুবাদ ও তৈরি করবে। তাই সকলের আবগতির এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি। ~মহীন (আলাপ) ০৭:৪০, ১৭ মে ২০১৯ (ইউটিসি)

 সমর্থন সাফি ১৭:২৮, ১৮ মে ২০১৯ (ইউটিসি)
 সমর্থন--মাসুম-আল-হাসান (আলাপ) ০৯:১৫, ১৯ মে ২০১৯ (ইউটিসি)
@Moheen: ব্যানারে লেখা কি হবে? --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৯, ২০ মে ২০১৯ (ইউটিসি)

মে মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলছে চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯ অনলাইন এডিটাথন। নিবন্ধ সম্প্রসারণ ও তৈরি করতে এডিটাথনে যোগ দিন।
সর্বাধিক সংখ্যক নিবন্ধ প্রণেতাকে দেয়া হবে €৫০ মূল্যের বইয়ের ভাউচার।

এরকম হতে পারে। ~মহীন (আলাপ) ১২:২৩, ২১ মে ২০১৯ (ইউটিসি)
দেয়া হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ২১ মে ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। ~মহীন (আলাপ) ০৬:১৭, ২২ মে ২০১৯ (ইউটিসি)

CIS-A2K: 3 Work positions open

Hello,
Greetings for CIS-A2K. We want to inform you that 3 new positions are open at this moment.

  • Communication officer: (staff position) The person will work on CIS-A2K's blogs, reports, newsletters, social media activities, and over-all CIS-A2K general communication. The last date of application is 4 June 2019.
  • Wikidata consultant: (consultant position), The person will work on CIS-A2K's Wikidata plan, and will support and strengthen Wikidata community in India. The last date of application is 31 May 2019
  • Project Tiger co-ordinatorː (consultant position) The person will support Project tiger related communication, documentation and coordination, Chromebook disbursal, internet support etc. The last date of application is 7 June 2019.

For details about these opportunities please see here. -- Tito (CIS-A2K), sent using MediaWiki message delivery (আলাপ) ১০:০২, ২২ মে ২০১৯ (ইউটিসি)

অঙ্গরাজ্য অনুযায়ী ভারতের শহর

বিষয়শ্রেণী:অঙ্গরাজ্য অনুযায়ী ভারতের শহর এই বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত অধিকাংশ নিবন্ধেই যতি চিহ্নের ভুল ব্যবহার করা হয়েছে। বটের মাধ্যমে এগুলোর ব্যবহার কি ঠিক করা যাবে না ম্যানুয়ালী করতে হবে? আমি অনেকগুলো ম্যানুয়ালী করেছি যা আসলেই কষ্টসাধ্য। এখানে একটি উদাহরণ দেয়া হল। নাহিদ ভাইআফতাবের দৃষ্টি আকর্ষণ করছি।-IqbalHossain (আলাপ) ০৬:২৬, ২৪ মে ২০১৯ (ইউটিসি)

করা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৩, ২৪ মে ২০১৯ (ইউটিসি)
তাহলে করে দেন।-IqbalHossain (আলাপ) ০৪:৪৩, ২৫ মে ২০১৯ (ইউটিসি)
করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩১, ২৯ মে ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ ভাই।-IqbalHossain (আলাপ) ০৯:২৫, ৯ জুন ২০১৯ (ইউটিসি)

তথ্যছক

আন্তর্জাতিক উদ্যান প্রদর্শনী ৮৩- এই নিবন্ধে তথ্যছক কাজ করছে না। কোন প্রশাসক ঠিক করে দিলে চির কৃতজ্ঞ থাকব। কেউ একটু দেখুন।--রাফি ❤ (আলাপ) ২২:২৪, ২৬ মে ২০১৯ (ইউটিসি)

(সাঃ) ব্যবহার প্রসঙ্গে

বাংলা উইকিপিডিয়ায় মুহাম্মদ (সাঃ) এর নামের পর (সাঃ) ব্যবহারের ব্যাপারে সকলের বক্তব্য জানতে চাচ্ছি। শরীফ (আলাপ) ১২:২৫, ২৯ মে ২০১৯ (ইউটিসি)

আলাপ:মুহাম্মাদ শুরুতে আলোচনা আছে। নিবন্ধের মধ্যে (সাঃ) উল্লেখে আমি সমস্যা দেখি না। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২৪, ২৯ মে ২০১৯ (ইউটিসি)
উইকিপিডিয়া:নিরপেক্ষতা রক্ষার স্বার্থে করা উচিত হবে না। আমরা সম্মাসূচকভাবে (সাঃ) বলে থাকি সুতরাং ভূমিকাতে ‘মুসলমানগণ তাকে সম্মানসূচক (সাঃ) বলে থাকেন’ এ পর্যন্ত এবং (সাঃ) কিভাবে ও কেন ব্যবহার হয় এটা নিয়ে আলাদা অনুচ্ছেদ হতে পারে। তবে অন্য নিবন্ধগুলোর সাথে সামঞ্জস্যতা ও নিরপক্ষতা বজায় রাখতে নিবন্ধের মধ্যেও প্রতিবার ব্যবহার করার পক্ষপাতি না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০২:৫৯, ৩০ মে ২০১৯ (ইউটিসি)
নাহিদ ভাইয়ের বক্তব্য পছন্দ হইছে, নিবন্ধে সব জায়গায় না, কিন্তু নিবন্ধে শুরুতে এক বা দুই জায়গায় ব্যবহার করলে মধ্যমপন্থী ভারসাম্য থাকে বলে আমি মনে করছি। শরীফ (আলাপ) ০৬:৩৩, ৩০ মে ২০১৯ (ইউটিসি)
সাল্লাল্লাহু আলাইহিস সালাম - এটি একটি দোয়া (দুরুদ শরীফ); এটি নবীজীর নামের অংশ নয় এবং ধর্মীয় দিক থেকেই কেবল প্রচলিত বলে নিবন্ধে সর্বত্র এটি ব্যবহার করার কোনো যৌক্তিকতা নেই। তবে, এজন্য আলাদা একটি অনুচ্ছেদ লিখে সংরক্ষণ করলে প্রতিনিয়ত এই নিবন্ধে বা অন্যান্য নিবন্ধে সম্পাদনা করার সমস্যা হতে রেহাই পাওয়া যাবে বিধায় এমন কিছু করাই ভালো বলে মনে করি। - Ashiq Shawon (আলাপ) ১৭:০৭, ৩০ মে ২০১৯ (ইউটিসি)

ক্যামেরায় তোলা প্রাপ্তবয়স্ক নগ্ন ছবি যোগ করা সংক্রান্ত নীতিমালা প্রসঙ্গে

নাহিদ ভাই আলাপ :শিল্পকলা পাতায় জানিয়েছিলেন, কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ক্যামেরায় তোলা প্রাপ্তবয়স্ক নগ্ন ছবি বাংলা উইকিতে যোগ করা যাবে না, তবে শিল্পকর্মে নগ্নতা থাকলে তা যোগ করা যাবেঃ "বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাপটে যায় না, এ জন্য আমরা বহু আগেই এরকম সিদ্ধান্ত গ্রহণ করেছিলাম যে, অন্ত্যত জীবন্ত কোন চিত্র ব্যবহার করব না তাই বলে আর্ট ব্যবহার করা যাবে না এটা নয়। এ বিষয়ে {{সেন্সর}} টেমপ্লেটটিই সব কিছু ব্যাখ্যা করেছে।" কিন্তু নাহিদ ভাইয়ের এই বক্তব্য অনুযায়ী {{সেন্সর}} টেমপ্লেটে এবং বাংলা উইকির কোন নীতিমালায় আমি এমন কিছু খুঁজে পাইনি, যদি থেকে থাকে তবে অনুরোধ করছি কেউ আমাকে সেটা দেখিয়ে দিন। আর যদি না থাকে, তবে সবাইকে বিনীত আহবান করছি, এই নীতিটি সংশ্লিষ্ট নীতিমালার পাতায় উল্লেখ করার জন্য, কারণ নতুন ব্যাবহারকারীরা না জানার কারণে প্রায়ই এ ধরনের ছবি যোগ করে, আর আমাদেরকে তা অপসারণ করতে হয়। তাই এ ব্যাপারে সবাইকে যথাযথ করনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি। শরীফ (আলাপ) ০৯:১৪, ৩০ মে ২০১৯ (ইউটিসি)

আমার ঠিক মনে নেই, কোন নিবন্ধের তবে কোন একটি নিবন্ধের আলাপ পাতায় এ বিষয়ে পুরাতন ব্যবহারকারীগণ আলোচনা করেছিলেন। আমি আলোচনাটি খুঁজে বের করে, এটা নীতিমালা পাতায় যুক্ত করে দেওয়া যেতে পারে। অথবা আগের আলোচনা পুনরায় করে সেটা নীতিমালায় নেওয়া যায়। এভাবে একেক স্থানে বিছিন্ন ভাবে থাকলে খুঁজে পাওয়া আসলেই মুশকিল। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫০, ৩০ মে ২০১৯ (ইউটিসি)

বরাকের বাংলা ভাষা আন্দোলন (১৯ শে মে) উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দল ২০১৯ সালের ১৫ মে থেকে ৩১ মে ব্যাপী যে অনলাইন এডিটাথন আয়োজন করেছিল, তা নির্ধারিত সময়েই সমাপ্ত হয়েছে। এই এডিটাথনে ১১ জন উইকিপিডিয়ান নাম নিবন্ধিত করেছিলেন এবং ৭ জন উইকিপিডিয়ান নিবন্ধ সম্প্রসারণ বা তৈরি করা করেছেন। এডিটাথনে মোট ২০ টি নিবন্ধ সম্প্রসারণ বা তৈরি করা হয়েছে (নিবন্ধ সম্প্রসারণঃ ১১ টি এবং নতুন নিবন্ধঃ ৯ টি)। ব্যবহারকারী:শরদিন্দু ভট্টাচার্য্য মোট ৮ টি (১ টি নিবন্ধ ব্যবহারকারী:Smnsbd1971-এর সঙ্গে যুগ্ম ভাবে সম্প্রসারণ করেছেন), ব্যবহারকারী:Tarunsamanta ৫ টি এবং ব্যবহারকারী:Nettime Sujata ৪ টি নিবন্ধ সম্প্রসারণ বা তৈরি করেছেন। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৪৮, ১ জুন ২০১৯ (ইউটিসি)

প্রিয় সবাই, আপনারা জানেন বাংলাদেশে সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে উইকি লাভস আর্থ প্রতিযোগিতা চলছে। এই প্রতিযোগিতাসহ সেপ্টেম্বরে স্থাপনা নিয়ে উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতার স্থানগুলোর অনেকগুলোর উইকিউপাত্তের আইটেম সমৃদ্ধ নয়। আর এ জন্য, ছবি প্রতিযোগিতার সাথে উইকিউপাত্তে এসব স্থানের উপাত্ত যুক্ত করার জন্য একটি ডানাথন চলছে। এটিও জুন মাসব্যাপী চলবে। অংশ নিয়ে বাংলাদেশের প্রাকৃতিক ও গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহের তথ্য উপাত্ত সমৃদ্ধ করতে সাহায্য করতে পারেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৩, ১ জুন ২০১৯ (ইউটিসি)

আমার সোনার বাংলা গানের সুরকার প্রসঙ্গ

“আমার সোনার বাংলা” গানের সুর রবীন্দ্রনাথ ঠাকুর গগণ হরকরা এর “আমি কোথায় পাব তারে” গানের সুর থেকে গ্রহণ করেছেন। ইংরেজি উইকিপিডিয়াতে সুরকার হিসেবে গগণ হরকরা এর নাম দেয়া। যদিও বাংলা উইকিপিডিয়াতে কথা এবং সুর উভয় ক্ষেত্রেই রবীন্দ্রনাথ ঠাকুরের নাম দেয়া।
এক্ষেত্রে কোনটি সংশোধন করা উচিত? আমি বাংলা উইকিপিডিয়ার আমার সোনার বাংলা পাতায় এ ব্যাপারে একটি আলোচনা উত্থাপন করেছি।
– Jihan (আলাপ) ০৭:৩১, ৬ জুন ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছে ~মহীন (আলাপ) ০৯:৩৯, ৬ জুন ২০১৯ (ইউটিসি)

Mobile editing

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

We have been talking about making it easier to edit articles on a phone or other mobile device for months (e.g., উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৮/৯-১২#Editing on mobile phones). The Editing team listened to your advice and built section editing in the visual editor for people on mobile phones. This resulted in approximately 1% more edits being made in the visual editor on the mobile site.

Soon, they will deploy another requested feature. This is a clearer way to edit links. ব্যবহারকারী:Asik12, ব্যবহারকারী:Pinakpani, ব্যবহারকারী:DelwarHossain, ব্যবহারকারী:শক্তিশেল, ব্যবহারকারী:Wiki_Ruhan, ব্যবহারকারী:Tarunsamanta, and others who use the mobile visual editor: You will probably see this change later today. Please try it out by making or changing a few links to articles in the visual editor on the mobile site. Please tell the team what you think. You can do that by leaving a note here (I'll check back in a few days), but you could also tell them directly by leaving a note at https://www.mediawiki.org/wiki/Talk:VisualEditor_on_mobile/Edit_cards They would be very happy to hear anything you want to say, even if you can only say "It's okay" or "I'm not used to the new way" or anything else.

Thank you, Whatamidoing (WMF) (আলাপ) ১৯:৫৭, ২০ জুন ২০১৯ (ইউটিসি)

Is it working? Do you have any advice to share with the team? Any questions to ask? ব্যবহারকারী:নবাব, you added a link here, and ব্যবহারকারী:DelwarHossain, you added a link here. Does the new system work okay?
By the way, if anyone wants to test it without editing on a real Wikipedia page, then https://www.mediawiki.org/wiki/Topic:V1mw6555sgyvt74l has instructions for a prototype at a test wiki. Whatamidoing (WMF) (আলাপ) ২০:৩৯, ২৫ জুন ২০১৯ (ইউটিসি)

প্রিয় সবাই, আগামীকাল শনিবার ২২ জুন ঢাকাতে উইকিপিডিয়ানদের একটি আড্ডা অনুষ্ঠিত হবে। আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি বিস্তারিত উপরের লিংকে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৮, ২১ জুন ২০১৯ (ইউটিসি)

সংগীত বানান

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে (সম্পাদক: জামিল চৌধুরী, প্রকাশ: ১লা ফেব্রুয়ারি ২০১৬) সংগীত বানান ং দিয়ে লেখা হয়েছে। কিন্তু আমি যেটা দেখছি বাংলা উইকিপিডিয়াতে ঙ্গ দিয়ে সঙ্গীত লেখা হয়েছে। এ ক্ষেত্রে সংগীত বানানে ং গ্রহণ করা উচিত নয় কি? সঙ্গীত, জাতীয় সঙ্গীত ইত্যাদি পাতাগুলো সংগীত, জাতীয় সংগীত ইত্যাদি নামে স্থানান্তর করা যায় না? – Jihan (আলাপ) ০৭:২২, ২৪ জুন ২০১৯ (ইউটিসি)

@Rifat Hasan Jihan: ব্যাপারটা হচ্ছে "সঙ্গীত" এর এমন বানানটিই ভারতে প্রচলিত। ঠিক যেভাবে "ব্যাংক" এর এমন বানানটি বাংলাদেশে প্রচলিত ও "ব্যাঙ্ক" এর উল্লিখিত এই বানানটি ভারতে। অতএব এখনই সঙ্গীত বানানটির কোনোরকম পরিবর্তনের আবশ্যকতা নেই। -- Mouryan/মৌর্য্য/మౌర్య (আমার সঙ্গে কথা বলুন ❤) ১৮:১২, ২৭ জুন ২০১৯ (ইউটিসি)

উইকিবার্তার জন্য লেখা

উইকিবার্তার জন্য একটি লেখা দেব বলে গতকাল বলেছিলাম। আমার লেখার খসড়া মোটামুটি শেষ। রাতের মাঝে লেখাটা শেষ হয়ে যাবে। লেখাটা কোন মেইল ঠিকানা মারফত পাঠাব?-- S. M. Nazmus Shakib (আলাপ) ০৯:১০, ২৪ জুন ২০১৯ (ইউটিসি)

wikibarta@wikimedia.org.bd ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:০৬, ২৪ জুন ২০১৯ (ইউটিসি)

Wikidata Bridge: edit Wikidata’s data from Wikipedia infoboxes

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর জন্য কেন্দ্রীয় বিজ্ঞপ্তি

সুধী, আমি উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর জন্য কেন্দ্রীয়ভাবে বিজ্ঞপ্তি দিতে চাচ্ছি তার জন্য এখানে বলেছি। বাংলাদেশের জন্য বাংলা ও ইংরেজি উইকিসহ আর অন্য সকল দেশের জন্য শুধু বাংলা উইকিপিডিয়া। এতে অনেক প্রতিযোগী পাওয়া যাবে। কারো কোন আপত্তি আছে? --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১২, ২৪ জুন ২০১৯ (ইউটিসি)

না, ভাই। একমত পোষণ করছি।S. M. Nazmus Shakib (আলাপ) ২৩:৫৯, ২৪ জুন ২০১৯ (ইউটিসি)
না ভাই, কোন অসুবিধে নাই। -IqbalHossain (আলাপ) ১৯:০৬, ২৭ জুন ২০১৯ (ইউটিসি)

Indic Wikimedia Campaigns/Contests Survey

Hello fellow Wikimedians,

Apologies for writing in English. Please help me in translating this message to your language.

I am delighted to share a survey that will help us in the building a comprehensive list of campaigns and contests organized by the Indic communities on various Wikimedia projects like Wikimedia Commons, Wikisource, Wikipedia, Wikidata etc. We also want to learn what's working in them and what are the areas that needs more support.

If you have organized or participated in any campaign or contest (such as Wiki Loves Monuments type Commons contest, Wikisource Proofreading Contest, Wikidata labelathons, 1lib1ref campaigns etc.), we would like to hear from you.

You can read the Privacy Policy for the Survey here

Please find the link to the Survey at: https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdzz8P6flgP7rcpkZYWIg70COCVvBaVA1VnWOqRcH4F6pTsjg/viewform

P.S. If you have been involved in multiple campaigns/contests, feel free to submit the form multiple times.

Looking forward to hearing and learning from you.

-- SGill (WMF) sent using MediaWiki message delivery (আলাপ) ০৬:০৯, ২৫ জুন ২০১৯ (ইউটিসি)

সূচনাবাক্যে ও তথ্যছকে অবারিতভাবে ইংরেজি বর্ণমালায় নাম যুক্তকরণ প্রসঙ্গে

একটা জিনিস খেয়াল করলাম যে বাংলা উইকিপিডিয়ায় ইংরেজিভাষী নয় বা ইংরেজি ভাষা উদ্ভূত নয় এমন ব্যক্তি বা বস্তুর ক্ষেত্রেও সূচনাবাক্যে ও তথ্যছকে বেঠিকভাবে ইংরেজি নাম যুক্ত করা হচ্ছে। এমনকি বাঙালিদের ক্ষেত্রেও ইংরেজি নাম যুক্ত দেখেছি। যা একদম ঠিক নয়। নিয়ম হচ্ছে, যদি নিবন্ধের বিষয়বস্তু বাংলাভিন্ন অন্য কোন ভাষার সাথে উৎপত্তিগতভাবে ঘনিষ্ঠভাবে সংশ্লিষ্ট হয়ে থাকে, তবে সে ক্ষেত্রে সূচনাবাক্যে প্রথম ব্রাকেটের ভেতর ও তথ্যছকে স্থানীয় নামের জায়গায় বিষয়বস্তুর স্থানীয় বা স্বদেশি নাম সেখানকার স্থানীয় ভাষার বর্ণমালা ব্যবহার করে যুক্ত করা যেতে পারে। অন্যথায় নয়। যেমন, নেপিডো (বর্মী: နေပြည်တော်)। তাই সম্পাদকমণ্ডলীকে এরকম ত্রুটি পরিহার তথা সংশোধনে আহ্বান জানাচ্ছি। ধন্যবাদ। - St.teresa (আলাপ) ০৭:৩৫, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)

আপনি একদম উইকির নিয়ম বলছেন। দুর্ভাগ্যবশন অনেকে এটা জানেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৮, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)

en:The Black Coat নিবন্ধ অনুবাদ প্রসঙ্গে

আমি গত কদিন ধরে en:The Black Coat নিবন্ধটি অনুবাদের কথা চিন্তা করছিলাম। তবে কেউ যদি সরকারবিরোধী মনে করে তবে এটি বাংলা উইকিপিডিয়া ও নিবন্ধ প্রনয়নকারী/সম্পাদনাকারীর জন্য ঝুঁকিপূর্ণ হবে কিনা তার আশঙ্কা করছি। তুরস্কের কথা আমরা জানি, সরকার বিরোধী কন্টেন্টের কারণে তুর্কি সরকার তুরস্কে উইকিপিডিয়া প্রবেশাধিকার নিষিদ্ধ করে রেখেছে। আবার নিবন্ধ প্রনয়নকারী/সম্পাদনাকারীর ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টিও হয়তো এখানে ভাবার বিষয় হতে পারে। আবার বিষয়টা আমি যেভাবে ভাবছি সেরকম গুরুতর নাও হতে পারে। এ বিষয়ে সবার বক্তব্য জানতে চাচ্ছি। শরীফ (আলাপ) ১৪:১০, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)

কেউ কিছু মনে করবে কিনা সেই ব্যাপারটা ভবিষ্যৎ ব্যাপার এবং এটা নিয়ে কারো মন্তব্য থাকার কথা নয়। প্রতিটি উইকিপিডিয়া নিবন্ধ ব্যবহারকারীগণ তৈরি করেন তার নিজস্ব আগ্রহে। আপনি বা যেকোন ব্যবহারকারী যে কোন নিবন্ধ সম্পাদনায় আগ্রহ প্রকাশ করলে অথবা না করলে এটি সম্পূর্ণ তাঁর ব্যক্তিগত ব্যাপার। উইকিপিডিয়াতে সব বিষয়ে নিবন্ধ আছে যতক্ষণ পর্যন্ত সেটা উল্লেখযোগ্যতার মানদণ্ডে উত্তীর্ণ হয়। এখানে যেমন যৌনতা বিষয়ে নিবন্ধ আছে তেমনি ধর্ম বা রাজনৈতিক বিষয়ে আছে। সবাই সব বিষয়ে আগ্রহী হবেন না। আপনি কোন বিষয়ে ‘কমফোর্টেবল ফিল’ না করলে করবেন না। সহজ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩৪, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
আমি মূলত বাংলা উইকিপিডিয়া ও সম্পাদনাকারীর নিরাপত্তার বিষয়টি জানতে চাচ্ছিলাম। শরীফ (আলাপ) ১৪:৪৪, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
ভবিষ্যৎতে কী ঘটবে সেটা নিয়ে কীভাবে আপনাকে কেউ জানাবে। উইকিপিডিয়ার দাবিত্যাগ অনুসারে যে কোন বিষয়বস্তু যুক্ত করা থেকে সবকিছুর দায়িত্ব ব্যবহারকারীর নিজের। কারণ আপনি এটি স্বেচ্ছাসেবায় করছেন। যদি কোন প্রতিষ্ঠান আপনাকে দিয়ে করাতো, যেমনটি চাকুরীর ক্ষেত্রে হয় তাহলে দায়টা প্রতিষ্ঠানের থাকে। যেহেতু স্বেচ্ছাসেবায় সবাই অবদান রাখছেন এবং কেউ উইকিপিডিয়াতে কাউকে বাধ্য করছে না সুতরাং ব্যবহারকারী ও তাঁর যুক্ত করা বিষয়বস্তুর দায়িত্বও ব্যবহারকারীর। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৫৩, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
শরীফ, আপনি নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকলে আপনি বেনামে লিখতে পারেন বা অনুবাদ করে আমাকে পাঠিয়ে দেন, আমি আমার নামে প্রকাশ করব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৭, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)

সূরা আল-ফাতিহাসূরা ইখলাস বাঙালি মুসলমানদের কাছে আলহামদুর সূরা ও কুলহুর সূরা নামে পরিচিত। এমন মানুষেরও দেখা মেলে, যারা সূরা আল-ফাতিহাসূরা ইখলাসের নাম শোনে নি, কিন্তু আলহামদুর সূরা ও কুলহুর সূরার নাম শুনেছে। এই কারণে, মূল নাম ঠিক রেখে সূরা আল-ফাতিহাকে আলহামদুর সূরা ও সূরা ইখলাসকে কুলহুর সূরা নামে পুনঃনির্দেশ করা উচিত কিনা সে বিষয়ে মতামত আশা করছি।

ঈদুল ফিতরঈদুল আযহা আমাদের কাছে যথাক্রমে রোযার ঈদ ও কোরবানির ঈদ নামে পরিচিত। সেজন্য, মূল নাম ঠিক রেখে ঈদুল ফিতরকে রোযার ঈদ ও ঈদুল আযহাকে কোরবানির ঈদ নামে পুনঃনির্দেশ করা উচিত কিনা সে বিষয়ে মতামত আশা করছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৫:১২, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)

 বিরোধিতা ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৩, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
সূরা নিয়ে একদম না। সূরার নাম বাদলানোর কোন মানে নেই। ঈদ নামদুটি নিবন্ধে উল্লেখ করে দেয়া যায়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫২, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
কয়েকদিন আগে একটি ধর্মসংক্রান্ত ইংরেজি নিবন্ধে কুরআনের সূরার রেফারেন্সে সূরার নাম উল্লেখ না করে সূরা নাম্বার ১০৫ উল্লেখ না করে সূরা সংখ্যা ইন্ডিকেট করা। আমি সূরা নাম্বার ১০৫ এ ক্লিক করতেই তা সূরা ফীলে চলে গেল, যেটি কুরআনের ১০৫ নাম্বার সূরা। আমি কিছু ইংরেজি ধর্মসংক্রান্ত আর্টিকেল (উইকিপিডিয়া বহির্ভূত) খেয়াল করেছি, কুরআন থেকে উদ্ধৃতি নিয়ে তার শেষে কোলনের ডানে ও বামে ২ টি সংখ্যা উল্লেখ করে। উদাহরণ হিসেবে, ২:২ বলতে কুরআনের ২ নাম্বার সূরার ২ নাম্বার আয়াত বুঝায়। আলহামদুর সূরা আর কুলহুর সূরা নামদ্বয় এ ভূখণ্ডে বহুল প্রচলিত। সেহেতু , বলছিলাম মূল নাম ঠিক রেখে পুনঃনির্দেশ করা হোক। যেমন, নামাজ নিবন্ধটির কথা বলা যায়। মূল নাম নামাজ হলেও কেউ সালাত লিখে সার্চ দিলে তা নামাজে পুনঃনির্দেশিত হয়। তাই পুনঃনির্দেশের কথা বলছিলাম।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৭:০৪, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
অনুসন্ধানে খুঁজে পেতে আপনার কথামত আলহামদুর সূরা, কুলহুর সূরা পুনঃনির্দেশ দিলাম। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৫, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
আফতাব ভাই, অনুসন্ধানে খুঁজে পেতে ঈদুল ফিতরকে রোযার ঈদ ও ঈদুল আযহাকে কোরবানির ঈদে পুনঃনির্দেশ করা উচিত কি? ইন ফ্যাক্ট, পত্রপত্রিকায়, বই পুস্তকে লেখার নজির আছে। মানে, মূল নাম ঈদুল ফিতর থাক, যদি কেউ রোযার ঈদ লিখে সার্চ করেন,তা ঈদুল ফিতরে পুনঃনির্দেশিত হয়ে যাবে। ঠিক তেমনি, কেউ যদি কোরবানির ঈদ লিখে সার্চ করেন, তবে তা ঈদুল আযহায় চলে যাবে।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৭:৫৫, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
পুনর্নির্দেশ তৈরি করা হল। এটা আপনিও করতে পারেন। নিবন্ধ তৈরি মত। পুনর্নির্দেশ পাতায় এটা লিখে দিবেন শুধু #পুনর্নির্দেশ [[লক্ষ্য পাতার নাম। যেমন: ঈদুল ফিতর]] --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০২, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)

খালি পাতা (নিবন্ধ) তৈরি

প্রতিবছরের ন্যায় এবছরও নিবন্ধ প্রতিযোগিতা শুরু হওয়ামাত্রই প্রচুর খালি পাতা (নিবন্ধ) তৈরি করা হচ্ছে - এসব পাতার অনেকগুলোই পরবর্তীতে আর আকারে বাড়বে না বা বাড়ে না। এধরণের পাতা তৈরির বিষয়ে একটি সিদ্ধান্তে আসা উচিত বলে মনে করি - যদিও প্রতিযোগিতার নিয়মাবলীতেই বলা হয়েছে কাজ চলছে ট্যাগ লাগানোর কথা। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৬:৪৪, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রতিযোগিতায় অংধিকাংশ নতুন। তাঁদের যতই বলে দেন, তারা কাজ চলছে বা বিভিন্ন কিছু বুঝে উঠতে একটু সময় নিবে। প্রতি বছর, এরকম পাতাগুলো ১/২ দিন করে সময় দিয়ে তারপর অপসারণ করে ব্যবহারকারীর আলাপ পাতায় বুঝিয়ে বলি। এ বছরও তাই করবো। তাই, যেমনই তৈরি করুক না কেন, সাথে সাথে অপসারণ না না করি আমরা। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৭, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Ashiq Shawon: আপনি আজ থেকে এক সপ্তাহ বাদ দিয়ে অর্থ ২০ তারিখ বা তার পূর্বের যান্ত্রিক, খালি নিবন্ধ অপসারণ করা শুরু করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৯, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এখন এই ঝোঁক কমেছে; প্রথম দিকে কয়েকজন বেশকিছু নিবন্ধ নিজের দখলে রাখার জন্যে এমনটি করে বলে বিষয়টি তুলেছিলাম। - Ashiq Shawon (আলাপ) ১৮:২৯, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Ashiq Shawon: ভাই এবং

@আফতাবুজ্জামান: ভাই, অনেক নতুন এমনকি পুরাতন ব্যবহারকারী চারের অধিক নিবন্ধ একসাথে অনুবাদ অনুবাদ করে চলেছেন। এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৮:৫৩, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

উইকিবার্তার পঞ্চম সংখ্যা (জুলাই ২০১৯)

প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র পঞ্চম সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd (টীকা: ইংরেজি উইকিপিডিয়ার সাইনপোস্টের মত এই সংখ্যার জন্য নজরতালিকা নোটিশ দিয়ে দিচ্ছি ১৫ দিনের জন্য।) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:০৬, ২ জুলাই ২০১৯ (ইউটিসি)


উইকি লাভস বাটারফ্লাই-উত্তর পূর্ব ভারত পর্ব-২

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগন,

আপনাদের সকলকে অবগত করছি যে, আমরা উইকি লাভস বাটারফ্লাই-উত্তর পূর্ব ভারত প্রকল্পটি সাফল্যের সাথে সমাপন করেছি এবং রিপোর্ট [এখানে] জমা দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে, আমরা জানাতে চাই, প্রজাপতি বিষয়ক কার্যকলাপ এবং জ্ঞান বিতরণ আরও বৃহত্তর মাত্রায় করার লক্ষ্যে উইকি লাভস বাটারফ্লাই-উত্তর পূর্ব ভারত পর্ব-২ নামক প্রকল্পের সূচনা করতে আগ্রহী। প্রাপ্ত প্রজাপতিগুলির উপর এখন পর্যন্ত যে নিবন্ধগুলি রচনা সম্পন্ন করা হয়েছে সেগুলি [এখানে] বর্তমান। এই প্রকল্পটির বিষয়ে আপনাদের সকলের সহযোগিতা এবং গুরুত্বপূর্ন মতামত আমাদের প্রয়োজন। তাই নিঃসংকোচে এবং স্বচ্ছ মনে আপনাদের মতামত অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানানো হচ্ছে। এই প্রকল্পের বিষয়ে আগ্রহী উইকিপিডিয়ানদের আহ্বান জানাচ্ছি, নিবন্ধ লেখায় বিষয়ে সহযোগীতার হাত বাড়ানোর জন্য। ধন্যবাদান্তে--Atudu (আলাপ) ১০:১৬, ৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

Atudu, আমার কোন আপত্তি নেই। তবে আমি ছবির থেকে নতুন নতুন প্রজাপতির নিবন্ধ পেলেই বেশি খুশি। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৪১, ১৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

নতুন আই ডি করেছি

আমাকে সাহায্য করুন— মোহাম্মাদ নোমান কাছেমী (আলাপঅবদান) ১৭:৫৫, ১৩ জুলাই ২০১৯ (UTC) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Can you help with a translation to Bengali?

Greetings. On behalf of the Community Engagement department at the Wikimedia Foundation, I'd like to request some assistance in getting an important message translated to your language as soon as possible. Really appreciate your attention! --Elitre (WMF) (আলাপ) ১৫:০৬, ১৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

ভারত জুড়ে থাকা আমাদের সম্প্রদায়ের জন্য সমর্থন

প্রিয় সবাই,

উইকিমিডিয়া প্রকল্পগুলি আপনার দ্বারা সমর্থিত—যা বিশ্বজুড়ে থাকা উদার স্বতন্ত্র স্বেচ্ছাসেবক, গোষ্ঠী এবং সংস্থার একটি নেটওয়ার্ক। একসাথে, আপনি উইকিমিডিয়া প্রকল্পগুলিকে এবং বিনামূল্যে জ্ঞানের অগ্রযাত্রাকে সমৃদ্ধ, বৃদ্ধি করছেন এবং এগিয়ে নিচ্ছেন।

আপনি হয়ত শুনেছেন যে অধিভুক্তি কমিটি উইকিমিডিয়া ভারত অধ্যায়ের স্বীকৃতি বাতিলের জন্য সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রদায়ের কিছু সদস্য জিজ্ঞেস করেছেন যে ভারতে উইকিমিডিয়া সম্প্রদায়ের ভবিষ্যতের জন্য এর অর্থ কী। আমরা AffCom-এর সিদ্ধান্ত সম্পর্কে আরও তথ্য জানাতে চাই এবং সমগ্র ভারত জুড়ে বিভিন্ন সম্প্রদায়গুলির জন্য আমাদের সমর্থন ও প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করতে চাই।

অধিভুক্তি কমিটি সম্প্রদায় চালিত একটি স্বেচ্ছাসেবক সংস্থা যা উইকিমিডিয়া অধিভুক্তদের প্রতিনিধিত্ব এবং সমর্থন করে। উইকিমিডিয়া ভারতের সাথে অধ্যায়টির প্রয়োজনীয়তা পূরণের জন্য এর সাথে বহু বছর কাজ করার পর, ২০১৯ সালের জুনে অধিভুক্তি কমিটি সুপারিশ করেছে যে উইকিমিডিয়া ফাউন্ডেশন যেন অধ্যায়ের চুক্তিটি পুনর্নবীকরণ না করে।

উইকিমিডিয়া ভারত প্রথম ২০১১ সালে অধ্যায় হিসাবে স্বীকৃতি পায়। ২০১৫ সালে, এটি অধ্যায়ের চুক্তির বাধ্যবাধকতা পূরণে সমস্যার সম্মুখীন হয়। অধিভুক্তি কমিটি এবং ফাউন্ডেশনের সাথে কাজ করে, অধ্যায়টি কর্ম পরিকল্পনা প্রণয়ন করে এবং ২০১৭ সালের মধ্যে ভাল অবস্থানে ফিরে আসে। তবে, ২০১৭ ও ২০১৯ সালের মধ্যে অধ্যায়টি একটি বিশ্বস্তরক্ষক সংস্থা হিসাবে কাজ করার জন্য লাইসেন্স পেতে ব্যর্থ হয়, এবং এটি বর্তমানে ফাউন্ডেশন থেকে তহবিল গ্রহণ করার জন্য ভারতে একটি দাতব্য সংস্থা হিসাবে আইনিভাবে নিবন্ধিত নয়। অধিভুক্তি কমিটি এবং ফাউন্ডেশন উভয় আশা করছে যে এই লাইসেন্সকরণ ও নিবন্ধন যেন নিশ্চিত করা সম্ভব হয়, এবং অধ্যায়টি যেন স্বীকৃতি পাবার জন্য যোগ্য হতে সব পদক্ষেপ গ্রহণ করে।

আমরা ভারতের গতিশীল, ক্রমবর্ধমান সম্প্রদায়ের জন্য কৃতজ্ঞ, যারা মহান নেতৃত্ব দেখিয়েছে এবং আমাদের বিশ্বব্যাপী আন্দোলনে গুরুত্বপূর্ণ প্রভাব রেখেছে। ফাউন্ডেশন বর্তমানে আটটি ভারতীয় ভাষা সম্প্রদায়ের ব্যবহারকারী গোষ্ঠী সমর্থন করে এবং সামনের সপ্তাহগুলিতে আমরা AffCom দ্বারা আরও দুইটি যোগ হবার ঘোষণা আশা করছি। ভারতে পাঠকদের কাছ থেকে আমরা প্রতি মাসে উইকিপিডিয়ায় ৭০ কোটিরও বেশি পাতা পরিদর্শন পাই, এবং উইকিপিডিয়া ও উইকিমিডিয়া প্রকল্পগুলির ভবিষ্যতের জন্য ইন্ডিক সম্প্রদায়ের বিকাশ পাওয়াটা আমাদের শীর্ষ অগ্রাধিকার।

গণপ্রজাতন্ত্রী ভারত উইকিমিডিয়া আন্দোলনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। উইকিমিডিয়া ফাউন্ডেশন ভারতের স্বেচ্ছাসেবী সম্পাদক, অবদানকারী, পাঠক, এবং দাতাদেরকে সমর্থন প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। উইকিমিডিয়া প্রকল্পগুলিকে এবং আমাদের বিনামূল্যের জ্ঞানের মিশনকে সমর্থন দেবার জন্য আমরা আপনার অব্যাহত এবং ক্রমবর্ধমান প্রচেষ্টার জন্য কৃতজ্ঞ। আমরা ভবিষ্যৎে আপনার সাথে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে,

ভালেরিয়ে ডি'কস্তা
সম্প্রদায়ের অঙ্গীকারের প্রধান
উইকিমিডিয়া ফাউন্ডেশন

অভিযোগ

ফৌজিয়া সুহা নামের ব্যবহারকারীকে অসীম সময়ের জন্য অবরুদ্ধ করার জন্য অনুরোধ জানাচ্ছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৫:৫৭, ২০ জুলাই ২০১৯ (ইউটিসি)

অভিযোগের কারণ এবং সেটির ব্যপ্তিকাল না-উল্লেখ করে এভাবেতো অভিযোগ করাটি সঠিক পন্থা নয়! আপনি তার বিরুদ্ধে ঠিক কি কারণে অভিযোগ করছেন এবং সেটি সংশোধনের জন্যে তাকে কি কি পরামর্শ দিয়েছেন সেটি অবশ্যই আগে উল্লেখ করবেন। - Ashiq Shawon (আলাপ) ০৫:১৮, ২৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
শাওন ভাই, তাকে অলরেডি অসীম সময়ের জন্য অবরুদ্ধ করা হয়েছে। আপনি হয়তো বিষয়টি জানেন না, বিষয়টি বলি। নিবন্ধ প্রতিযোগিতায় উক্ত ব্যবহারকারীর এক নিবন্ধ যান্ত্রিক অনুবাদের দরুন বাতিল হয়। তারপর, আমি নিবন্ধটি অনুবাদ শুরু করি। তিন প্যারা অনুবাদ করার পর কাজ চলছে ট্যাগ লাগাই। তারপর তিনি আমার নিবন্ধ মুছে দিয়ে তাতে গালিগালাজ করে আসেন। এছাড়া, আমার, নাহিদ ভাই ও আফতাব ভাইয়ের আলাপ পাতায় কোন তথ্য প্রমাণ ছাড়াই আমাদের চোর ও দুর্নীতিবাজ বলে মন্তব্য করেন। এছাড়া, এই ব্যবহারকারী বিভিন্ন রকম উদ্ভট ও অবান্তর প্রশ্ন করেন আমার আলাপ পাতায়। এজন্য অবরুদ্ধ করার অনুরোধ করেছিলাম।--S. M. Nazmus Shakib (আলাপ) ০৫:৩০, ২৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
অহ্! আচ্ছা, বুঝেছি। তবে, অনুরোধের ক্ষেত্রে নীতি হলো, অভিযোগ করার সময় একই সাথে কারণ ও তার পূর্বে তাকে সতর্ক করে সেটি বাস্তবায়নে কী কী করা হয়েছে তা জানানো। নাহিদ বাঁধা দিয়েছে, দেখলাম। ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ১৬:০৩, ২৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

Editing News #1—July 2019

১৮:৩২, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রত্নতাত্ত্বিক / ঐতিহাসিক / পুরাকীর্তি / দর্শনীয় স্থান / স্থাপনা বিষয়ক টেমপ্লেট / বিষয়শ্রেণি প্রসঙ্গে

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় প্রত্নতাত্ত্বিক / ঐতিহাসিক / পুরাকীর্তি / দর্শনীয় স্থান / স্থাপনা বিষয়ক টেমপ্লেট এবং বিষয়শ্রেণি সবগুলো একীভূত হয়ে গিয়েছে; সম্পাদকগণের অনেকেই একটির সাথে অন্যটিকে মিলিয়ে যখন যেমনটি ইচ্ছে এসব টেমপ্লেট বা বিষয়শ্রেণিতে যোগ করে দিচ্ছেন। সাধারণভাবে, প্রত্নতাত্ত্বিক স্থান / স্থাপনা হিসাবে সরকার কর্তৃক সংরক্ষিত ও রক্ষণাবেক্ষণ করা স্থান / স্থাপনাই থাকা উচিত। আবার, ঐতিহাসিক / পুরাকীর্তি স্থান / স্থাপনা হিসাবে নূন্যতম ১০০শত বছর পূর্বের স্থান / স্থাপনাকে গন্য করার রীতি প্রচলিত আছে এবং এগুলোর স্বীকৃতি থাকলেও সরকার তাতে সরাসরি সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণে জড়িত নন। আর, দর্শনীয় স্থান / স্থাপনা সদ্য সৃষ্টিও হতে পারে বিধায় এগুলোর সাথে প্রত্নতত্ত্ব বা ইতিহাসের কোনো সম্পর্ক নাও থাকতে পারে। কাজেই, প্রতিটি শিরোনামে টেমপ্লেট ও বিষয়শ্রেণি আলাদা করে নেয়ার পাশাপাশি নিবন্ধগুলোর শ্রেনিকরণও আবশ্যক বলে মনে করছি।

এ বিষয়ক টেমপ্লেট ও বিষয়শ্রেণি নিয়ে কাজ শুরু করতে যাচ্ছি বলে এই আলোচনার সূত্রপাত ঘটালাম এখানে। - Ashiq Shawon (আলাপ) ০৫:১৫, ২৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রিয় সবাই, আগামী শুক্রবার ২৬ জুলাই নিয়মিত আড্ডার অংশ হিসেবে ঢাকার কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সামনে উইকিপিডিয়ানদের একটি আড্ডার আয়োজন করা হয়েছে। আপনিও চলে আসতে পারেন। এটি গুরুগম্ভীর কোন মিটিং নয় শুধুই একটি আড্ডা। বিস্তারিত: wmbd:আড্ডা:ঢাকা উইকিপিডিয়া মিটআপ, জুলাই ২০১৯। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:২৩, ২৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

একই জাতীয় নিবন্ধের জন্য সুনির্দিষ্ট অবয়ব / কাঠামো প্রণয়ন সম্পর্কিত

উইকিপিডিয়ার প্রথম দিকে (২০১২-১৩ সাল পর্যন্ত) প্রশাসনিক এলাকা / বিদ্যালয় প্রভৃতি একই ধরণের নিবন্ধগুলিতে একটি সুনির্দিষ্ট গঠন-কাঠামো অনুসৃত হতো; কিন্তু পরবর্তীতে সম্পাদকের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পর সেই সুনির্দিষ্ট কাঠামো আর বজায় রাখা সম্ভব হয়নি, বা, বজায় থাকেনি। একই জাতীয় নিবন্ধে একই তথ্য ভিন্ন ভিন্নভাবে উপস্থাপন করা হচ্ছে - অথচ, এনসাইক্লোপিডিয়া হিসাবে উইকিতে কোনো পরীক্ষা-নিরীক্ষা বা গবেষণা কর্মের সুযোগ নেই! একই জাতীয় নিবন্ধে বাংলাপিডিয়ায় যেমন সুনির্দিষ্ট কাঠামো বজায় রাখা হচ্ছে উইকিপিডিয়ায়ও তা বজায় রাখার বিষয়ে আলোচনা হওয়া আবশ্যক বলে মনে করি। - Ashiq Shawon (আলাপ) ১৯:৫৬, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

খুব সুন্দর একটা বিষয় তুলে ধরেছেন। কিছু নিবন্ধ আছে যেগুলো ধরে ধরে একই রকমের ফরম্যাট এ তথ্য সাজানো দরকার। কিন্তু উইকিপিডিয়া যেহেতু সবার স্বেচ্ছায় অংশগ্রহণ হয় সেহেতু এখানে আসলে সবাইকে বলে বলে করানো যাবে না। আমাদের ই উদ্যোগ নিয়ে এরকম ঝটিকা অভিযান চালানো যেতে পারে। NahidHossain (আলাপ) ১১:১৬, ২৭ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপডেট

https://stats.wikimedia.org/EN/TablesWikipediaBN.htm#wikipedians এই পাতাটি কেন আপডেট হয় না। — 37.111.224.196 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Update on the consultation about office actions

Hello all,

Last month, the Wikimedia Foundation's Trust & Safety team announced a future consultation about partial and/or temporary office actions. We want to let you know that the draft version of this consultation has now been posted on Meta.

This is a draft. It is not intended to be the consultation itself, which will be posted on Meta likely in early September. Please do not treat this draft as a consultation. Instead, we ask your assistance in forming the final language for the consultation.

For that end, we would like your input over the next couple of weeks about what questions the consultation should ask about partial and temporary Foundation office action bans and how it should be formatted. Please post it on the draft talk page. Our goal is to provide space for the community to discuss all the aspects of these office actions that need to be discussed, and we want to ensure with your feedback that the consultation is presented in the best way to encourage frank and constructive conversation.

Please visit the consultation draft on Meta-wiki and leave your comments on the draft’s talk page about what the consultation should look like and what questions it should ask.

Thank you for your input! -- The Trust & Safety team ০৮:০২, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

উইকি লাভস মনুমেন্ট ২০১৯, ভারতবর্ষ

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগন,

আপনাদের সকলকে আনন্দের সাথে জানাতে চলেছি যে ২০১৮ সালে উইকি লাভস মনুমেন্ট প্রতিযোগিতাটি সাফল্যের সাথে সমাপন করেছি এবং রিপোর্ট জমা করেছি, তাই এই প্রসঙ্গে জানাতে চাই এবারও আমরা West Bengal Wikimedian User Group উইকি লাভস মনুমেন্ট ২০১৯ ভারতবর্ষ commons:Commons:Wiki_Loves_Monuments_2019_in_India প্রতিযোগিতাটি আয়োজন করতে চলেছি। এই প্রতিযোগিতাটি ১লা সেপ্টম্বের ২০১৯ থেকে ৩০শে সেপ্টেম্বর ২০১৯ এক মাস ব্যাপী চলবে। এই প্রতিযোগীতার বিষয়ে আপনাদের সকলের সহযোগিতা আমাদের প্রয়োজন।

আশা করি, সবাই প্রতিযোগীতাটিতে অংশগ্রহণ করবেন। ধন্যবাদ।--Atudu (আলাপ) ০৮:০৭, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ভুল বানানে তৈরি করা পুনর্নির্দেশক পাতা বিষয়ক

ভুল বানানে তৈরি করা পুনর্নির্দেশক পাতা কেন বাংলা উইকিপিডিয়ায় রাখা হয় তা বোধগম্য নয়। যেকোনো নিবন্ধে, বিশেষতঃ ব্যক্তির নামের নিবন্ধে এমনটি খুব দৃষ্টিকটু। উদাহরণ হিসাবে নাজিউর রহমান মঞ্জু নিবন্ধটির কথা বলা যায়; তার নাম নাজিউর রহমান মঞ্জুর - এবং এই বানানে নিবন্ধ আছেও। এখান, তাহলে, ভুল বানানের নিবন্ধ কেন পুনর্নির্দেশ হিসাবে রাখতে হবে? - Ashiq Shawon (আলাপ) ০৯:১৬, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আশিক ভাইয়ের সাথে আমি একমত। ভুল নামে পাতা থাকলে তা ব্যবহারকারীদের মাঝে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি করতে পারে। নাজিউর রহমান মঞ্জুর মত আগস্ট আর আগষ্ট দুইটা পাতাই উইকিপিডিয়ায় আছে। বাংলা বানানের নিয়মানুসারে অতৎসম শব্দে "ষ" ব্যবহার অনুচিত (ব্যতিক্রম: খ্রিষ্ট আর খ্রিষ্টান)। এরকম আরো পাতাগুলো খুঁজে বের করে অপসারণ করা উচিত।--S. M. Nazmus Shakib (আলাপ) ১০:১৫, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)
না, ভুল বানানে তৈরি করা পুনর্নির্দেশ অপসারণে একমত না। এই কারণে যে ভুল, শুদ্ধ বিবেবচনায় পুনর্নির্দেশ তৈরি করা হয় না। এগুলি তৈরি করা হয়েছে যেন ভুল নাম থেকে সঠিক নিবন্ধ পাওয়া পায়। এই পুনর্নির্দেশগুলি ইচ্ছাকৃত তৈরি। উদাহরণস্বরূপ, সত্যিকরে বলছি আমি নিজেও জানতান না এই ব্যক্তির নামে মঞ্জু-এর সাথে আছে। উইকিপিডিয়া:পুনর্নির্দেশনা পাতায় "আমরা কেন পুনঃনির্দেশ ব্যবহার করি" দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৯, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নীতিমালার পাতা পর্যালোচনার অনুরোধ

নীতিমালাগুলি বাংলায় সম্পূর্ণ হয়েছে। অনুগ্রহ করে পর্যালোচনা করুন, অনুবাদ ভুল আছে কিনা, কোন বাক্য বেশী জটিল হল কিনা, বানান ইত্যাদি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫২, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: অনেক সুন্দর হয়েছে। এ পাতাগুলো আগে আংশিক অনুবাদ ছিলো। বেশিরভাগ অংশই ছিলো ইংরেজি ভাষায়। যেটুকো অনুবাদ ছিলো সেটুকোও আমার মতে বোধগম্য ছিলো না। আপনার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ। --দেলোয়ার () • ০৭:১৮, ১৫ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Project Tiger 2.0

Sorry for writing this message in English - feel free to help us translating it

Hello,

We are glad to inform you that Project Tiger 2.0/GLOW is going to start very soon. You know about Project Tiger first iteration where we saw exciting and encouraging participation from different Indian Wikimedia communities. To know about Project Tiger 1.0 please see this page

Like project Tiger 1.0, This iteration will have 2 components

  • Infrastructure support - Supporting Wikimedians from India with internet support for 6 months and providing Chrome books.
  • Article writing contest - A 3-month article writing contest will be conducted for Indian Wikimedians communities. Following community feedback, we noted some community members wanted the process of article list generation to be improved. In this iteration, there will be at least two lists of articles
  1. Google-generated list,
  2. Community suggested a list. Google generated list will be given to the community members before finalising the final list. On the other hand, the community may create a list by discussing among the community over Village pump, Mailing list and similar discussion channels.


Thanks for your attention,
ব্যবহারকারী:Ananth (CIS-A2K)
Message sent by MediaWiki message delivery (আলাপ) ১৩:৪২, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি)


New tools and IP masking

১৪:১৮, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

পরিভাষা ব্যবহারের প্রস্তাবনা

বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রাযুক্তিক শব্দের সহজ বাংলা পরিভাষা ব্যবহারের প্রস্তাবনা নিয়ে সম্প্রদায়ের মত চাইছি। উদ্দেশ্য বাংলা ভাষাতে প্রচলিত শব্দসমূহের ব্যবহার বাড়ানো। এক্ষেত্রে বাংলা একাডেমির সম্প্রদায়ের সদস্যদের সাথে যোগাযোগ চেষ্টা করা যায় কি?

উদাহরন: monomer -> একাংশিক যৌগ

polymer -> বহুআংশিক যৌগMussharraf Hossen Shoikot (আলাপ) ১২:১৪, ২৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Project Tiger important 2.0 updates

For any query, feel free to contact us on the talk page 😊
Thanks for your attention
Ananth (CIS-A2K) using MediaWiki message delivery (আলাপ) ১৩:২০, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)