ফাতিমা বিনতে আসাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ফাতিমা বিনতে আসাদ (?-৪হিজরী; ?-৬২৬ হিজরী) (আরবি: فاطمة بنت أسد‎‎, Fāṭimah bint ʾAsad) ছিলেন ইসলামের চতুর্থ খলিফা এবং হযরত মুহাম্মদ (সঃ) এর জামাতা, হযরত আলী (রাঃ) এর মাতা। তিনি আসাদ ইবনে হাশিম এর কন্যা ছিলেন। তাঁর স্বামী আবু তালিব ইবনে আব্দ আল মুত্তালিব ছিলেন হযরত মুহাম্মদ (সঃ) এর চাচা। হযরত মুহাম্মদ (সঃ) এর দাদা আব্দুল মুত্তালিব এর মৃত্যুর পর এতিম মুহাম্মদ তাঁর শৈশবের বেশকিছু বছর আবু তালিব ইবনে আব্দ আল মুত্তালিব এর ঘরে অতিবাহিত করেন।

হযরত মুহাম্মদ (সঃ) ইসলাম প্রচার শুরু করলে, যারা প্রথম দিকে ইসলাম গ্রহণ করেছিলেন ফাতিমা তাদের মধ্যে অর্ন্তভূক্ত ছিলেন। ৬২২ খিস্ট্রাব্দে হযরত মুহাম্মদ (সঃ) মদিনায় হিজরতকালে তাঁর সফর সঙ্গীদের মধ্যে ফাতিমাও ছিলেন।

আনাস বিন মালিক এর মতে, যখন হযরত মুহাম্মদ (সঃ) জানতে পারলেন যে ফাতিমা মৃত্যুবরণ করেছেন, তিনি তাঁর বাড়িতে গিয়ে তাঁর পাশে গিয়ে বসলেন এবং তাঁর জন্য আল্লাহর কাছে দয়া প্রার্থনা করলেন। তিনি নিজের জামা দিয়ে ফাতিমার কাফনের কাপড় এবং নিজ হাতে তাঁকে মদিনার পবিত্র সমাধিস্থান জান্নাতুল বাকিতে কবরস্থ করলেন।

হযরত আলী (রাঃ) ছাড়াও ফাতিমার আরো পাঁচটি সন্তান ছিল। তাঁর অন্য সন্তানরা হল, জাফর ইবনে আবি তালিব, যিনি মুতার যুদ্ধে ইসলামের সৈন্যদের নেতৃত্ব দেন এবং সেখানেই শাহাদাত বরণ করেন, তালিব ইবনে আবি তালিব এবং আকিল ইবনে আবি তালিব। তাঁর দুই কন্যা হল ফাখিতাহ বিনতে আবু তালিব এবং জুমানাহ বিনতে আবু তালিব

তথ্যসূত্র[সম্পাদনা]

মাহমুদ আহমদ ঘাদানফার। Great Women of Islam. Translated by Jamila Muhammad Qawi. Darussalam Publishers & Distributors, Riyadh. Online at kalamullah.com. pp. 163–167. Retrieved 2013-06-22.

বহিঃসংযোগ[সম্পাদনা]