হাজ্জাজ ইবনে ইলাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাজ্জাজ ইবনে ইলাত
মুহাম্মাদের সাহাবা
জন্মবনু সুলাইম গোত্র, মক্কা
মৃত্যুআনু. ৬৩৫ খ্রিস্টাব্দ
মদিনা
যার দ্বারা প্রভাবিতমুহাম্মাদ, আবু বকর
উল্লেখযোগ্য কর্মমক্কা বিজয়
পিতামাতা
  • ইলাত ইবনে খালিদ (পিতা)

হাজ্জাজ ইবন ইলাত রাসুল একজন বিশিষ্ট সাহচার্য ও সাহাবা ছিলেন ।তিনি ধনী ব্যক্তি ছিলেন । মক্কা বিজয়ের দিন খালিদ বিন ওয়ালিদের নেতৃত্বে ইসলামের পতাকা বহন করেছিনেল ।

নাম ও বংশ পরিচয়[সম্পাদনা]

হাজ্জাজ ইবনে ইলাতের মূলনাম হল হাজ্জাজ । তার ডাকনাম আবু কিলাব মতান্তরে আবু মুহাম্মাদ ও আবু আবদুল্লাহ ।তার পিতার নাম ইলাত ইবন খালিদবনী সুলাইম গোত্রের সন্তান।

ইসলাম গ্রহণ[সম্পাদনা]

ইবন সাদ বলেন, রাসূল যখন খাইবার প্রান্তে তখন তিনি রাসুল নিকট গিয়ে হয়ে ইসলাম গ্রহণ করেন । তারপর মদীনায় বসতি স্থাপন করেন।

ইবন আব আদ-দুনিয়া ‘হাওয়াতিফুল জিন’ গ্রন্থে বর্ণনা করেন, তিনি একটি কাফিলার সাথে মক্কায় যাচ্ছেন। একটি নির্জন ভীতিজনক উপত্যকায় রাত হলে তারা ভীত-সন্ত্রস্ত হয়ে পড়ে। হাজ্জাজ রাত জেগে তার কাফেলা পাহারা দিচ্ছিলেন ।তিনি গভীর রাতে এই অদৃশ্য হতে সুরা আর রাহমান এর ৩৩ নং আয়াতটি শুনতে পান । এবং এই ঘটনায় প্রভাবিত হয়ে পরবর্তীতে মদিনা অথবা খায়বার প্রান্তে উপস্থিত হয়ে রাসুল এর নিকট ইসলাম গ্রহণ করেন ।[১]

"ওহে জিন ও মানবজাতি! আকাশ মন্ডলী ও পৃথিবীর সীমা তোমরা যদি অতিক্রম করতে পার, অতিক্রম কর! কিন্তু তোমরা তা পারবে না শক্তি ছাড়া"।[২] (সূরা আর রাহমান-৩৩)।

যুদ্ধে অংশগ্রহণ[সম্পাদনা]

খাইবার যুদ্ধের অল্প কিছুদিন পূর্বে হাজ্জাজ ইসলাম গ্রহণ করেন। এ যুদ্ধেই তিনি সর্বপ্রথম মুসলিম বাহিনীর সাথে যোগ দেন। মক্কা বিজয়ের সময় তিনি মদীনার বাইরে ছিলেন, রাসূল মক্কা অভিযানের সিদ্ধান্ত গ্রহণ করলে তাকে খবর পাঠিয়ে মদীনায় নিয়ে আসেন । মক্কা বিজয়ের দিন হযরত খালিদ ইবন ওয়ালীদ ১০০০ সৈন্যের একটি বাহিনী নিয়ে বনী সুলাইমের পথে মক্কায় প্রবেশ করেন। এই বাহিনীতে আব্বাস ইবনে মিরদাস, খুফাফ ইবনে নুদবাহ ও হাজ্জাজ ইবনে ইলাত- এ তিনজন তিনটি পতাকা বহন করেন ।[৩]

হাজ্জাজ ছিলেন ধনী ব্যক্তি। তিনি মক্কা থেকে তার সকল সম্পদ সরিয়ে আনতেও সক্ষম হয়েছিলেন। মদীনায় তিনি নিজের জন্য একটি বাড়ী ও একটি মসজিদ নির্মাণ করেন।[৪]

মৃত্যু[সম্পাদনা]

তার মৃত্যুকাল সম্পর্কে দুটি বর্ণনা আছে। একটি মতে তিনি উমার ফারুকের খিলাফতকালের প্রথম দিকে মৃত্যুবরণ করেন ।তবে অন্য একটি মতে তিনি হযরত আলী ও আয়িশার মধ্যে সংঘটিত উটের যুদ্ধে/উষ্ট্রের যুদ্ধে শাহাদাত বরণ করেন । এটি নির্ভরযোগ্য নয়,এই যুদ্ধে তার ছেলে মৃত্যুবরণ করেন ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হায়াতুস সাহাবা - (৩/৫৭৬-৭৭), আল-ইসতিয়াব 
  2. "Tanzil - Quran Navigator | القرآن الكريم"tanzil.net। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-২৬ 
  3. হায়াতুস সাহাবা - (১/১৬৭) 
  4. আল ইসাবা - (৩২৭)