নিজারি ইসমাইলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নিজারি (আরবি: النزاريون‎, প্রতিবর্ণী. an-Nizāriyyūn‎, ফার্সি: نزاریان‎, প্রতিবর্ণী. Nezāriyān‎) হল শিয়া ইসলামের ইসমাইলি শাখার অন্তর্গত একটি উপদল।[২] নিজারি শিক্ষাবলি মানবিক বুদ্ধিবৃত্তি বা ইজতিহাদ—আইনগত ক্ষেত্রে শিক্ষিত, স্বাধীন বিচারবুদ্ধির প্রয়োগ; বহুত্ব—বর্ণগত, নৃতাত্ত্বিক, সাংস্কৃতিক ও আন্তঃধর্মীয় বৈসাদৃশ্যের গ্রহণযোগ্যতা এবং সামাজিক ন্যায়বিচারের উপর গুরুত্বারোপ করে থাকে।[৩] ইসনা আশারিয়াদের মতো নিজারিরাও জাফরি মাজহাবের অনুসারী।[৪] আগা খান, বর্তমানে আগা খান চতুর্থ হলেন নিজারিদের বর্তমান ও ৪৯তম ইমামনিজারি ইসমাইলি ইমামতের বৈশ্বিক সদর দফতর পর্তুগালের লিসবনে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Badruddīn, Amir al-Hussein bin (20th Dhul Hijjah 1429 AH)। The Precious Necklace Regarding Gnosis of the Lord of the Worlds। Imam Rassi Society।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "Islamic Sects: Major Schools, Notable Branches"Information is Beautiful। David McCandless। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০১৫ 
  3. Mumtaz Ali Tajddin S. Ali। "Ismaili Constitution"Encyclopaedia of Ismailism। www.ismaili-net.com। ২৬ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "Letter from H. H. the Aga Khan"। সংগ্রহের তারিখ ২২ অক্টোবর ২০২০