উইকিপিডিয়া:অপসারণ পর্যালোচনা/নাজমুন নাহার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নাজমুন নাহার[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নাজমুন নাহার (আলাপ|সম্পাদনা|ইতিহাস|লগ|সংযোগ|নজরে রাখুন) (পুনরুদ্ধার)

প্রথমেই তীব্র প্রতিবাদ জানাচ্ছি উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নাজমুন নাহার নিবন্ধটি আলোচনা শেষ না করে নিজ ইচ্ছামত মুছে ফেলার জন্য। এইরকম পক্ষপাতিত্বমূলক প্রশাসকত্ব বাংলা উইকিপিডিয়ার জন্য হুমকিস্বরুপ বলে আমি মনে করি। অপসারণ প্রস্তাবনায় যথাযথ য়ৌক্তিকতাসহ ৫জন সমর্থন এবং ২জন বিপক্ষে ভোট দেন কিন্তু কোন প্রকার রিভিউ ছাড়া নিজ ইচ্ছেমত আর্টিকেলটি মুছে ফেলাটা স্পষ্টভাবে পক্ষপাতিত্বমূলক প্রশাসকত্ব ফুটে উঠেছে। ই্ংরেজী উইকিতে অভিজ্ঞতা থাকলেও বাংলা উইকিতে অভিজ্ঞতা কম তারপরও এরকম পক্ষপাতিত্বমূলক প্রশাসকত্ব মনে হয়েছে আমার কাছে.

যেহেতু বিরুদ্ধে সম্পর্কিত ভোট পরিমাণ বেশি ছিল. আরও পুঙ্খানুপুঙ্খ আলোচনা এবং পরিষ্কার ঐক্যমত্য উত্সাহিত করতে পুনরায় তালিকাভুক্ত করা উচিত ছিল . যেহেতু এ মনোনয়ন কি দশ দিন ধরে আলোচনা হচ্ছিল সেটিকে চৌদ্দদিন করার পূর্বে মুছে ফেলা উচিত ছিল না . এখন কেউ বলতে পারেন যে উনি পৃষ্ঠাটি মোছার সময় কারণ দেখেছিল, কিন্তু এটি এই মুহূর্তে অযৌক্তিক . এটির ফলাফল কোনভাবে অপসরণ করাতে পরেনা. আমি নিবন্ধনটি পুনরায় ফেরত চাচ্ছি অথবা এটিকে নিয়ে পুনরায় আলোচনা করা উচিত, আমি প্রচুর মিডিয়া কভারেজ পেয়েছি, আমি মনে করি WP:GNG টি পাস করবে, কি পুরস্কার পেয়েছে সেটা দেখার বিষয় না কারণ সে কোনও উল্লেখযোগ্য পুরষ্কার পায়নি সেই সাথে আমি একমত. বাংলায় এবং ইংরেজীতে বিবিসি সহ যথেষ্ট পরিমাণ নির্ভরযোগ্য উৎস আছে ! ধন্যবাদ--নেহাল(আলাপ) ১৮:১২, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

@Wikitanvir, Md Arif bd, Mmrsafy, NahidSultan, নবাব, এবং Masum Ibn Musa:@IqbalHossain এবং NahalAhmed: আপনাদের অবগতির জন্য। জনি (আলাপ) ২০:২০, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য অপসারণ প্রস্তাবনাটি বন্ধকারী প্রশাসক হিসেবে আমার প্রাথমিক মতামতটি আমি রাখছি। প্রথমেই বলি ব্যক্তিগত আক্রমণ বা পক্ষপাতিত্বমূলক প্রশাসকত্ব — কোনোটি-ই আমার অপসারণ প্রস্তাবনা বন্ধকরণে ভূমিকা রাখেনি। যদিও এই অপসারণ প্রস্তাবনা বন্ধকরণ একটু চ্যালেঞ্জিং ছিলো। এর ওপরের প্রায় সবগুলোই বন্ধ করে ফেলা হলেও এটি পড়ে ছিলো। তাই আমি সাহসী হয়েই এটি বন্ধকরণে হাত দিয়েছিলাম। যাই হোক বিজ্ঞ ব্যবহারকারী নেহাল কিছু ব্যাপার ভুল বুঝেছেন। প্রথমত, অপসারণ প্রস্তাবনা কোনো ভোট নয়, বরং আলোচনা। ৫ জনের সমর্থন বা ২ জনের বিরোধিতার ওপর ভর করে গাণিতিক পার্থক্যকে বিবেচনায় এনে সবসময় কোনো আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হয় না, উচিতও নয়। বিজ্ঞ ব্যবহারকারীর যেহেতু ইংরেজি উইকিপিডিয়া থেকে কিছু অভিজ্ঞতা আছে বলে বলে বলেছেন তার এ বিষয়টি জানা আছে বলে মনে করছি। যেহেতু আমি অপসারণ প্রস্তাবনা বন্ধ করার সময় বিস্তারিতভাবে উল্লেখ করেছি কেনো আমি অপসারণে সিদ্ধান্ত নিয়েছি, তাই এ ব্যাপারে বিস্তারিত কিছু এখানে বলছি না। তবে অল্প কথায়, সবাই যে পুরস্কারগুলোর কথা বলছেন তার কোনোটিরও কোনো উল্লেখযোগ্যতা আমি খুঁজে পাইনি। না তাদের নামে উইকিপিডিয়ায় কোনো নিবন্ধ আছে, না গুগল সার্চেও ভালো ফিডব্যাক পাওয়া গেছে। আর খবরে শিরোনমগুলো মূলত ঘোষণামূলক, যেমন, ‘অমুক ব্যক্তি/প্রতিষ্ঠান তমুক পুরস্কার পেয়েছেন’ যা উল্লেখযোগ্যতা কোনোভাবেই নিশ্চিত করে না। দ্বিতীয়ত, আমাদের উইকিপিডিয়ার নীতি অনুসারে অপসারণ প্রস্তাবনার আলোচনার সময় ৭ দিন। আমি ১০ দিনের দিন আলোচনাটি বন্ধ করেছি। তাই অবশ্যই বলা যায় না যে আমি তাড়াহুড়োর সাথে আলোচনাটি বন্ধ করেছি। আপাতত এটুকুই। — তানভির • ২০:২৪, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Wikitanvir: - আপনি যেহেতু এটি সাত দিনের দিন বন্ধ করেননি তাহলে এটি চৌদ্দদিনের দিন বন্ধ করা দরকার ছিল, কারণ এখানে আলোচনা খুবই স্পষ্ট হয়নি ! WP:AOBF .আমি এমন অনেক মনোনয়নপত্র দেখেছি যে সাতদিন হয়ে গেছে কিন্তু কোন প্রশাসক সেটি বন্ধ করছে না, যেহেতু এটা নিয়ে আলোচনা চলতে ছিল, এমনকি এটা আজকে বন্ধ হওয়ার মতো মনে করিনি ! আমি বলেছিলাম ping করার জন্য যিনি নমিনেশন করেছিল, যদি অনেক কিছু জানতে চাই. আমি কয়েক ঘন্টা পর এসে দেখি যে এটা মুছে ফেলা , হলো কিন্তু যেই যত কথা বলুন না কেন , এ নিবন্ধন মনোনয়নের বন্ধ হওয়ার মতো কোনো পর্যায়ের আলোচনা দেখিনি! আমি আরো বলতে চাই যদি মাত্র একজন এডমিন এর সিদ্ধান্ত যদি সঠিক হয়ে থাকে সব সময় এবং তাহাকে গ্রহণযোগ্যতা /অগ্রাধিকার দেয়া হবে, এগুলো সত্যিই খারাপ লাগার বিষয় . অন্যান্য কন্ট্রিবিউটর এর ভোটগুলো যদি গ্রহণযোগ্য না করা হয় তাহলে দুঃখজনক. আমার মতে ফলাফল ছিল - না ঐকমত্য ( no consensus ). প্রয়োজনে আবারও দ্বিতীয় মনোনয়ন কিংবা মুছে ফেলার আলোচনা করার মত প্রয়োজন ছিল. আমি পুরস্কার নিয়ে কোনো কথা বলিনি, আমি নিজেও মনে করি তিনি কোনো উল্লেখযোগ্য পুরস্কার পাননি! কিন্তু আমি গুগল এ অনেক নির্ভরযোগ্য উৎস পেয়েছি বিবিসি সহ তাই আমি মনে করি WP:GNG টি পাস করবে, হয়তো এবং afd মনোনয়ন নিকট সিদ্ধান্ত ভুল ছিল ! আর কেউ যে পুরস্কার পেলে শুধু তাদের নিবন্ধন থাকবে অযৌক্তিক এবং অনেক নিবন্ধন আছে যে অধিক সংবাদপত্র সম্প্রসারণ, ব্যক্তি কর্ম কাজের ফলে এরকম একাধিক নিবন্ধন আছে উকিপেডিয়া তে ! আপনি যদি নীতিমালার কথা বলুন তাহলে দশ দিনে এটার ফলাফল - মুছে ফেলা না হওয়ারই কথা, আরও চার দিন সময় নিয়ে এটা নিয়ে আলোচনা করা প্রয়োজন ছিল ! ধন্যবাদ.--নেহাল(আলাপ) ২৩:২৩, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ওভারটর্ন (ত্তলটান) আসল মুছে ফেলার সিদ্ধান্ত বর্তমান নীতিগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না ! , তিনি ২০১৮ সালে অনন্যা শীর্ষ দশ পুরস্কার অর্জন করেছেন (ভ্রমণকারী) হিসেবে, অনন্যা শীর্ষ দশ পুরস্কার হ'ল এই ক্ষেত্রে অবদানের স্বীকৃতি বাংলাদেশের মহিলাদের পুরষ্কার, প্রচুর মিডিয়া নিউজ সোর্স তাকে উপলভ্য করে, তাই এটি খুব শীঘ্রই নয়! এই পৃষ্ঠাটি পুনরুদ্ধার করা হোক দ্রুত আমি প্রশাসকের কাছে অনুরোধ করছি, ধন্যবাদ --নেহাল(আলাপ) ২৩:২৩, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য অনন্যা শীর্ষ দশ পুরস্কার পাওয়া অনেকের নিবন্ধ পূর্বে অপসারিত হয়েছে আলোচনায়। অপসারণ আলোচনা যেহেতু ভোটাভুটি নয় সেহেতু এখানে সংখ্যাগরিষ্ঠের ব্যাপারটা প্রযোজ্য নয়। সেহেতু অপসারণকারী প্রশাসকের টীকা উল্লেখপূর্বক প্রস্তাবনা বন্ধ করা সঠিক হয়েছে। প্রস্তাবনাকে অনেকেই ভোটাভুটি মনে করেন এবং এ ব্যাপারে অসংখ্যবার বিভিন্ন প্রস্তাবনা বন্ধ করার সময় পূর্বেও নোট রাখতে হয়েছে। মূল অপসারণ প্রস্তাবনায় আমি যেহেতু অপসারণের পক্ষে মত দিয়েছিলাম তাই এখনো আমি অপসারণের পক্ষেই সুতরাং পুনরুদ্ধারের পক্ষে নই। তবে সেটা ভিন্ন ব্যাপার। এই আলোচনাটিতো উন্মুক্তই রয়েছে সুতরাং আরো অনেকে যদি মনে করেন যে, নিবন্ধটি ফিরিয়ে এনে পুনরায় অপসারণ আলোচনা আরও বেশিদিন করা প্রয়োজন তাহলে তাঁরা নিশ্চয়ই মন্তব্য করবেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৬, ১৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

নেহাল নেহাল, ৭ দিনের দিন কোনো আলোচনা বন্ধ করা না হলে তা স্বয়ংক্রিয়ভাবে ১৪ দিনের দিন বন্ধ করতে হবে এমন কোনো নীতিমালা বা চর্চার কথা আমার জানা নেই। আমি আলোচনাটি বন্ধ করেছি কারণ সেখানে মতামতের মৌলিকত্ব শেষ হয়ে গিয়েছিলো। নিবন্ধটি রাখার পক্ষে যুক্তি ছিলো আসলে ৩টি।

১. নিবন্ধের ব্যক্তি ১৩৫-এরও বেশি দেশ ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে যা এককভাবে বিশ্বকোষীয় উল্লেখযোগ্যতা পাওয়ার জন্য যথেষ্ট নয়। এটি এমন একটি অর্জন যা বর্তমান প্রেক্ষপটে অনেকভাবেই করা যায় এবং তা ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক অনেক ভাবেই হতে পারে।

২. নিবন্ধের ব্যক্তি কতোগুলো পুরস্কার পেয়েছেন। উল্লেখ্য, যে পুরস্কারগুলোর কথা নিবন্ধে ও নিবন্ধ অপসারণ প্রস্তাবনায় এসেছে সেগুলোর কোনোটি-ই উল্লেখযোগ্যতার মাপকাঠিতে উল্লেখযোগ্য নয়। আর অনন্যা সাহিত্য পুরস্কারের কথা এই অপসারণ প্রস্তাবনার রিভিউয়ে এসেছে যা নতুন তথ্য। তবে অনন্যা সাহিত্য পুরস্কার জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ের কোনো পুরস্কার নয় এবং শুধু এই পুস্কারপ্রাপ্তি কারও উল্লেখযোগ্যতা নিশ্চিত করে না। উল্লেখ্য, এই পুরস্কারপ্রাপ্ত অন্যদের নিবন্ধগুলো শুধুমাত্র এই পুরস্কার পাবার কারণেই উল্লেখযোগ্য নয়। তাদের প্রত্যেকের-ই আলাদা উল্লেখযোগ্যতা রয়েছে। আর পূর্বে শুধু এই পুরষ্কার পাওয়া অনেক নিবন্ধের অপসারণের কথা নাহিদ সুলতান জানালেন।

৩. যে মিডিয়া কাভারেজের কথা বলা হচ্ছে তা ঘোষণামূলক। যেমন উনি অমুক পুরস্কার পেয়েছেন বা উনি এতগুলো দেশ ঘুরেছেন বা তার সাক্ষাৎকার যেখানে উনি নিজেই নিজের সম্পর্কে বলেছেন। এখানে কিন্তু কাজের ইমপ্যাক্ট প্রকাশ পায় নি। এগুলো কিন্তু উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে অন্ততপক্ষে সাবস্টেনশিয়াল সেকেন্ডারি সোর্স হিসেবে গৃহীত হয় না যা নিবন্ধের উল্লেখযোগ্যতা প্রমাণে অপরিহার্য।

যাই হোক, উইকিপিডিয়া কোনো একনায়কতন্ত্র নয়। বাংলা উইকিপিডিয়ার সম্প্রদায় যখন খুব ছোট ছিলো তখনও উইকিপিডিয়াতে কোনো স্বেচ্ছাচারী বা পক্ষপাতিত্বতা ছিলো না। এখন তো সম্প্রদায় যথেষ্ট বড়ো হয়েছে তাই তা করা আরও সম্ভব নয়। আপনি নিজেই কিন্তু এসব বলে সম্প্রদায়ের ওপর ব্যাড ফেইথ আনছেন বলে আমার ব্যক্তিগতভাবে মনে হচ্ছে যা দুঃখজনক। আলোচনা তো এখনেও চলছে, যুক্তিপূর্ণ আলোচনা চলুক, এই কামনা করছি। — তানভির • ০৮:০১, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

হঠাৎ আলোচনা বন্ধ করে দিয়ে (যদিও ৭ দিন পর সিন্ধান্ত নেওয়া যায়) নিবন্ধ মুছে ফেলাটা আমার কাছেও অনুচিত বলে মনে হয়েছে, যেহেতু নিবন্ধটির পক্ষে-বিপক্ষে অনেকেই তাদের যথাযথ যৌক্তিকতাসহ নিজস্ব মতামত প্রদান করেছেন সেহেতু নিবন্ধটি রিলিস্টেড (যদিও নো কনসাস বা ঐক্যমত্য হয়নি পর্যায়ে পৌছায়নি) করে আরো আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া যেত কারণ চলমান আলোচনাতে ২ জন সমর্থনের বিপরীতে ৫ জন বিরোধীতাকারী রয়েছেন। যদি যথাযথ আলোচনা শেষ হওয়ার আগেই নিবন্ধটি বন্ধ করার সিদ্ধান্তই নেওয়া হয় তাহলে উইকিপিডিয়া আলোচনার কি দরকার আছে? বাংলাদেশী নারীদের অসামান্য অবাদানের জন্য ১০ জন অনন্যা শীর্ষ দশ পুরস্কার পেয়ে থাকেন। পূর্বে এরকম পাতা অপসারিত হয়েছে বলে এই নিবন্ধটি অপসারিত হতে হবে এমন কোন কথা নেই। অন্যান্য পুরস্কার গুলি যদি অনুল্লেখযোগ্য হয়ে থাকে তাহলে আমার প্রশ্ন হচ্ছে অনন্যা শীর্ষ দশ পুরস্কার কি উল্লেখযোগ্য? আর যদি উল্লেখযোগ্য নাও হয় তাহলে বাদ দিলাম পুরস্কার পাওয়ার ব্যাপারটা। হিউজ মিডিয়া কভারেজ রয়েছে নামজুন নাহারের বিশেষ করে বাংলাদেশের প্রথম সারির গণমাধ্যম বিবিসি বাংলা ১, বিবিসি বাংলার ২, প্রথম আলো ১, প্রথম আলো ২, নিউ এজ, ঢাকা ট্রিবিউন, ওবজারভার, কালের কণ্ঠ, যুগান্তর, নয়াদিগন্ত, সমকাল, ইত্তেফাক রয়েছে। বিশ্ব গণমধ্যমের মধ্যে রয়েছে এশিয়া এজ, ভারতীয় কলকাতা ২৪ সহ অসংখ্য দৈনিক পত্রিকা যা খুব সহজে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা উত্তীর্ণ হয়। যেহেতু আমি নিজেও অপসারনের বিপক্ষে মতামত প্রদান করেছি তাই নিবন্ধটি পুনরুদ্ধার করে সমালোচনার উর্দ্ধে থেকে যথাযথ আলোচনার মাধ্যমে সিদ্ধান্তে উপনীতি হওয়া উচিত।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৪:২০, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
মাসুম ভাই, আলোচনা যদি শুধু অপসারণ পাতাতেই হতে হবে এমন তো নয়। অপসারণ পর্যালোচনায় কোনো শর্ত তো বেধে তো দেওয়া হয়নি। যথাযথ আলোচনা এখানেও করা সম্ভব। যাই হোক, আপনি অনেকগুলো সূত্র দিয়েছেন। এবং সেগুলো সব-ই সেকেন্ডারি সোর্স। কিন্তু একটি সমস্যা এখানে এড়িয়ে যাচ্ছেন তা হচ্ছে ইনি একজন জীবিত ব্যক্তি এবং WP:BLP1E এখানে প্রযোজ্য, কারণ এই ব্যক্তি শুধুমাত্র তার একটি কাজের কারণেই পরিচিত আর তা হচ্ছে তিনি অনেক দেশ ভ্রমণ করেছেন। কোনো ব্যক্তির অনেক দেশ ভ্রমণ করা একটি ট্রিভিয়াল কাভারেজ আর WP:BASIC অনুসারে সেকেন্ডারি সোর্সের দ্বারা ট্রিভিয়াল কাভারেজ পেলে তা উল্লেখযোগ্য পরিমাণ হলেও তা উল্লেখযোগ্যতার মাপকাঠি পার হতে পারে না। অথচ সব সোর্স একটি ঘটনাই নির্দেশ করছে যে তিনি ১৩০টি দেশ ভ্রমণ করেছেন। এখানে কিন্তু যুক্তরাষ্ট্র ভ্রমণ একটি ঘটনা আর দক্ষিণ আফ্রিকা ভ্রমণ আরেকটি ঘটনা নয়। এটি সমষ্টিগতভাবে একটি ঘটনা। এবার আসুন দেখি এই ঘটনা বা ইভেন্টের গভীরতা বা ডেপথ নিয়ে, এইখানে আসে খবরগুলোর ধাঁচের বিষয়। WP:DEPTH অনুসারে এটি একটি ঘটনা ভিত্তিক রুটিন রিপোর্টিং যা উল্লেখযোগ্যতার জন্য যথেষ্ট নয়। আর কিছু পত্রিকার প্রতিবেদন; যেমন বিবিস বাংলা এক সূত্রে বলেছে ১১০টি দেশ ভ্রমণ সম্পন্ন করেছে, আর পরের রিপোর্টে বললো আফ্রিকাসহ ১২৫টি দেশ ভ্রমণ করেছেন, এই ধারায় ১৫০টি দেশ ঘুরলে হয়তো আবার রিপোর্ট করবে। আর কিছু সোর্স সার্কুলার রিপোর্টিয়ের অংশ; যেমন আপনার দেয়া নয়া দিগন্তের প্রতিবেদন এসেছে বাংলাখবর ডট নেট থেকে আর সমকালেরটা বিবিসি বাংলা থেকে, অর্থাৎ মাল্টিপল সোর্স হলেও রুট সোর্স কিন্তু একটি। আর পুরস্কার প্রাপ্তির ব্যাপারে বলেছে সেই সোর্সগুলো সেই পুরস্কারগুলো উল্লেখযোগ্য নয় তা আপনি নিজেই বলেছেন তাই সেগুলোও উল্লেখযোগ্যতার জন্য গ্রহণযোগ্যতা হারিয়েছে। আর বিশ্ব গণমাধ্যমে বলে আপনি যাদেরকে উল্লেখ করেছেন তার মধ্যে এশিয়ান এজ ঢাকা ভিত্তিক একটি ইংরেজি সংবাদপত্র, আর কলকাতা২৪ পশ্চিমবঙ্গের-ই কোনো নোটাবল নিউজপেপার নয়, বিশ্ব গণমাধ্যমের স্ট্যাটাস তো বহু দূরে! সব কিছু মিলিয়ে আমার নিজের ধারণা এই নিবন্ধটি আসলে উইকিপিডিয়া:অতি শীঘ্রই-এর কারণেই আটকে যাচ্ছে। হয়তো সামনে আরও কিছু গ্রহণযোগ্য স্বীকৃতি তিনি পাবেন যা তাকে উল্লেখযোগ্য করে তুলবে। ধন্যবাদ। — তানভির • ২২:১০, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য : পর্যালোচনার উত্থাপনকারী নেহালের নীতিমালা সম্পর্কিত ধারণা বা জ্ঞানের সীমাবদ্ধ রয়েছে বলে প্রতিনিয়তই এধরণের বিষয়গুলোতে আলোচনার সূত্রপাত ঘটাচ্ছেন। ইতিপূর্বেও তিনি একাধিক স্থানে নীতিমালার ভুল ব্যাখ্যা এবং ভুল ধারনার বশবর্তী হয়ে বিভিন্ন আলোচনার সূত্রপাত ঘটিয়েছেন যার ফলে সম্পাদনার ধারাবাহিকতায় অনেক ক্ষেত্রেই ব্যাঘাত ঘটেছে এবং ঘটছে। নীতিমালার কোথাও বলা নেই ৭ দিনের মধ্যে আলোচনা বন্ধ না-করলে তা ১৪ দিনে করতে হবে। তদুপরি, বাংলা উইকিপিডিয়া কোনো গণতন্ত্র প্রতিষ্ঠা বা প্রদর্শনের স্থানও নয় যে এখানে নীতিমালা না-জানা বা আংশিক জানা অধিকাংশের ভোটে অনুল্লেখযোগ্য নিবন্ধও রেখে দিতে হবে! যৌক্তিক সমর্থন যদি একটিও থাকে এবং বিপরীতে আবেগী বিরোধিতা যদি ১০০ও থাকে তবুও সেটি অপসারিত হবে - নীতিমালায়ই তা আছে। এবং, এই একটি নিবন্ধের বিষয়ে উক্ত ব্যবহারকারীর বিশেষ মনোযোগ অবশ্যই সন্দেহজনক - কারণ, এক বা একাধিক সম্পাদকের তরফ থেকে জ্ঞাত হয়েছি যে, এই নিবন্ধটি তৈরি করার বিষয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদেরকে বিভিন্নভাবে উত্‌সাহী ও অনুরোধ করা হয়েছে (এ সম্পর্কিত প্রমাণ রয়েছে - উইকি বহির্ভূত ক্ষেত্রে ঘটায় তা উপস্থাপন করা হলো না এখানে) এবং এর প্রক্ষিতে বলা চলে নিবন্ধটির অপসারণ সঠিক ও যথার্থ ছিলো। - Ashiq Shawon (আলাপ) ১৯:৫৯, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য- এটি একটি মুছে ফেলার পর্যালোচনা আলোচনা , যেহেতু এরকম মাধ্যম আছে এ নিয়ে আলোচনা করা , শুধু এতোটুকু ! আমার একমাত্র অভিযোগ ছিল এই নিবন্ধটি মুছে ফেলার afd বন্ধ করার ব্যাপারটি আমার কাছে ভুল মনে হয়েছিল ! [এখানে দেখুন ] সর্বশেষ মন্তব্যটি আমি করেছিলাম, হঠাৎ এসে দেখি যে এটা মুছে ফেলা হয়েছে , এই ব্যাপারটা আমার কাছে অনেক খারাপ লাগছে তাই ! আর হ্যাঁ একজন এডমিন একটা নিবন্ধনকে কারণ দেখিয়ে , মুছে ফেলতে পারে. নিবন্ধন অপসারণের বিতর্ক অংশগ্রহণ করতে আমার ভালো লাগে প্রথম থেকেই ! ( আর যাইহোক সবাই সবার পরিচিত এবং আমরা বাংলাদেশী , কেউ যদি আমার কথায় কি রাগ করে থাকেন এবং এটাকে ব্যক্তিগত আক্রমণ যদি মনে করেন তাহলে আপনার ভুল ধারণা, হয়তো কেউ আমাকে চেনে না কিন্তু আমি সবাইকে মোটামুটি চিনি এবং জানি ) . { আমার মন্তব্য এই পৃষ্ঠাটি কে বন্ধ করে দিতে পারেন} আমি এই পৃষ্ঠাটি নিয়ে আর কোন কথা বলতে চাই না , কারণ এখন মনে হচ্ছে এই নিবন্ধন নিয়েকিছু বললেই মনে করা হবে এই ব্যক্তি আমার পরিচিত কিংবা যে এই নিবন্ধটির বানিয়েছে সে আমার পরিচিত. আর আমি আমার কথায় কখনো বলিনি যে কোন পৃষ্ঠা মনোনয়ন নির্দিষ্ট সাতদিন পরে বন্ধ করতে হবে, আপনার আমার কথা বুঝতে ভুল করেছেন হয়তো ( একটি পৃষ্টার একদিন পরে বন্ধ করে দেয়া যাবে একঘন্টা পরে বন্ধ করে দেয়া যাবে যদি সেটি নীতিমালায় না পড়ে থাকে ) আমি উপরুক্ত এটা বলেছিলাম যেহেতু এখানে আলোচনার কোনো সমাপ্তি দেখা যায়নি মনে হয় আরও চার দিন পরে করলে ভালো হতো . নতুন কিছু জানা নতুন কিছু শিক্ষা এবং ভালোলাগা থেকেই বাংলা উইকিপিডিয়াতে অল্প অল্প সম্পাদনা করতে আসা. এখানে সবাই আমার সিনিয়র মোটামুটি, যদি আমার কথাগুলোকে গভীরভাবে নিয়ে কোন রাগ কিংবা খুব থাকে আমার প্রতি, তাহলে বলে দিতে পারেন কেউ, আমি আর বাংলা উইকিপিডিয়াতে আসবোনা! ধন্যবাদ. --নেহাল(আলাপ) ২২:০৫, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
নেহাল মন খারাপ করবেন না, অনুৎসাহিতও হবেন না। আপনার প্রতি আমার বিন্দুমাত্র আক্রোশ বা বিরক্তি নেই। যে কার্যক্রম চলছে সেটি উইকির নিয়মিত অংশ। এখানে বিরক্তির কিছু নেই! অন্তত আমার জন্য। — তানভির • ২২:১৩, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
তানভির ভাই যেহেতু আপনি অনেক খুঁজেও অন্যান্য পুরস্কারের উল্লেখোগ্যতা খুজে পাননি তাই আমার প্রশ্ন হচ্ছে অনন্যা শীর্ষ দশ পুরস্কার কি উল্লেখযোগ্য???  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৬:১৫, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।