চেক প্রজাতন্ত্র

স্থানাঙ্ক: ৫০° উত্তর ১৬° পূর্ব / ৫০° উত্তর ১৬° পূর্ব / 50; 16
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চেক প্রজাতন্ত্র(/ˈɛk -/ (এই শব্দ সম্পর্কেশুনুন);[১]চেক ভাষায় Česká republika (চেস্কা রেপুব্লিকা) [ˈtʃɛskaː ˈrɛpublɪka] (এই শব্দ সম্পর্কেশুনুন))[২] মধ্য ইউরোপের একটি ভূবেষ্টিত রাষ্ট্র। দেশটির দক্ষিণে অস্ট্রিয়া, পশ্চিমে জার্মানি, উত্তর-পূর্বে পোল্যান্ড এবং পূর্বে স্লোভাকিয়া অবস্থিত। দেশের মধ্যভাগে অবস্থিত বৃহত্তম শহর ও রাজধানীর নাম প্রাগ (Praha প্রাহা)। ২০শ শতকের অধিকাংশ সময় জুড়ে দেশটি প্রতিবেশী দেশ স্লোভাকিয়ার সাথে মিলিতভাবে চেকোস্লোভাকিয়া হিসেবে বিদ্যমান ছিল। ১৯৯৩ সালে দেশ দুইটি ভাগ হয়ে যায়।

চেক প্রজাতন্ত্র

Česká republika
চেক প্রজাতন্ত্রের জাতীয় পতাকা
পতাকা
চেক প্রজাতন্ত্রের জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
নীতিবাক্য: "Pravda vítězí" (Czech)
"সত্যের জয়"
সঙ্গীত: 
  • Kde domov můj?  (Czech)
  • আমার বাড়ি কোথায়? 
 চেক প্রজাতন্ত্র-এর অবস্থান (গাঢ় সবুজ) – Europe-এ (সবুজ & গাঢ় ধূসর) – the European Union-এ (সবুজ)  –  [ব্যাখ্যা]
 চেক প্রজাতন্ত্র-এর অবস্থান (গাঢ় সবুজ)

– Europe-এ (সবুজ & গাঢ় ধূসর)
– the European Union-এ (সবুজ)  –  [ব্যাখ্যা]

চেক প্রজাতন্ত্রের অবস্থান
রাজধানী
ও বৃহত্তম নগরী বা বসতি
প্রাগ
৫০°০৫′ উত্তর ১৪°২৮′ পূর্ব / ৫০.০৮৩° উত্তর ১৪.৪৬৭° পূর্ব / 50.083; 14.467
সরকারি ভাষাচেক[৩]
সরকারিভাবে স্বীকৃত[৪][৫]
জাতিগোষ্ঠী
(২০১১[৬])
ধর্ম
  • ৩৪.৫% অ-ঘোষিত বা অ-ধর্মীয়
  • ১২.৬% খ্রিষ্টীয়
  • -১০.৫ ক্যাথলিক
  • -২.১% অন্যান্য খ্রিষ্টীয় উপদল
  • ০.৭% অন্যান্য
  • ৪৪.৭% অনুল্লেখিত
জাতীয়তাসূচক বিশেষণচেক
সরকারসংসদীয় গণতন্ত্র
মিলোস জেমান
আন্দ্রে বাবিস
আইন-সভাসংসদ
সেনেট
চেম্বার অব ডেপুটি
গঠন
সি. ৮৭০
১১৯৮
২৮ অক্টোবর ১৯১৮
১ জানুয়ারি ১৯৬৯
১ জানুয়ারি ১৯৯৩
১ মে ২০০৪
আয়তন
• মোট
৭৮,৮৬৬ কিমি (৩০,৪৫০ মা) (১১৫তম)
• পানি/জল (%)
০.৮৭(২০১৫ সালের তথ্য অনুযায়ী[৭]
জিডিপি (পিপিপি)২০২০ আনুমানিক
• মাথাপিছু
বৃদ্ধি$৪০,৫৮৫[৮] (৩৪তম)
জিডিপি (মনোনীত)২০২০ আনুমানিক
• মোট
বৃদ্ধি$২৬১.৭৩২ বিলিয়ন[৮] (৩৬তম)
• মাথাপিছু
বৃদ্ধি$২৪,৫৬৯[৮] (৩৭তম)
জিনি (২০১৯)২৪.০বিলিয়ন [৯]
নিম্ন · ৫ম
এইচডিআই (২০১৯)বৃদ্ধি ০.৯০০[১০]
অতি উচ্চ · ২৭তম
মুদ্রাচেক করুনা (সিজেডকে)
সময় অঞ্চলইউটিসি+১ (সিইটি)
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+২ (সিইএসটি)
গাড়ী চালনার দিকডান
কলিং কোড+৪২০
ইন্টারনেট টিএলডি.সিজেড
  1. প্রশ্নটি অলঙ্কৃত, পরোক্ষভাবে "ঐ জায়গা যেখানে আমার মাতৃভূমি অবস্থিত"।
  2. ১৯৯৭-এর আগ পর্যন্ত স্লোভাকিয়ার সাথে মিলিত ভাবে কোড ৪২ ব্যবহৃত হত ।
  3. .ইইউও ব্যবহৃত (অন্যান্য ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রের সাথে মিলিত ভাবে)
চেক প্রজাতন্ত্রের ভৌগোলিক মানচিত্র

চেক প্রজাতন্ত্রের ইতিহাসসংস্কৃতি সমৃদ্ধ। গথিক, রেনেসাঁস, বারোক ও আধুনিক ধাঁচের স্থাপত্যকলা, নৈসর্গিক দৃশ্যাবলি সমৃদ্ধ গ্রামাঞ্চল, প্রাচীন প্রাসাদ, স্বাস্থ্যসম্মত খনিজ ঝর্ণা বা স্পা, ফ্রান্‌ৎস কাফকার লেখা আর আন্তনিন দ্ভরাকের সঙ্গীতের জন্য দেশটি বিখ্যাত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ১৯৯০ পর্যন্ত দেশটি সোভিয়েত প্রভাবাধীন ছিল। ১৯৯০-এর দশকে দেশটির অর্থনীতি বেসরকারীকরণ করা হয়। বর্তমানে চেক প্রজাতন্ত্র ইউরোপের সবচেয়ে শিল্পায়িত দেশগুলির একটি। তবে এর ফলে দেশটি পরিবেশ দূষণেরও শিকার।

ঐতিহ্যবাহী চেক দ্রব্যের মধ্যে আছে সূক্ষ্ম স্ফটিক এবং বিয়ারপর্যটনও দেশটির আয়ের অন্যতম উৎস। দেশটির অতিথিরা প্রাগের স্থাপত্য ও ঐতিহাসিক সৌন্দর্যের প্রতি আকৃষ্ট হন। শহরটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বোমা হামলার ক্ষয়ক্ষতি এড়াতে সক্ষম হয়। চেক প্রজাতন্ত্র একটি উন্নত দেশ, উচ্চ জীবনযাত্রার মান সঙ্গে তাদের আছে উচ্চ আয়ের অর্থনীতি। এছাড়াও চেক প্রজাতন্ত্র ১১তম শান্তিপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠিত। এটি ইউরোপীয় ইউনিয়ন, ন্যাটো, ওইসিডি, ওএসসিই এবং কাউন্সিল অফ ইউরোপের সদস্য।

নাম[সম্পাদনা]

প্রথাগত ইংরেজি নাম 'বোহেমিয়া' শব্দটি ল্যাটিন বয়োহেমাম(Boiohaemum) থেকে এসেছে। আর বর্তমান ইংরেজি নাম 'চেক'(Czech) এসেছে আঞ্চলিক পোল উপজাতিদের থেকে যার উৎপত্তি চেক ভাষার শব্দ চেক(Čech) থেকে। নামটি এসেছে স্লেভিয় উপজাতি থেকে এবং কথিত আছে তাদের নেতা 'চেক'এর নাম থেকে এই নামের উৎপত্তি, যিনি রিপ মাউন্টেনে বসতি স্থাপনের জন্য তাদের বোহেমিয়াতে নিয়ে আসেন।

ঐতিহ্যগতভাবে দেশটি তিনটি অঞ্চলে বিভক্ত ছিলো: পশ্চিমে বোহেমিয়া(Čechy), পূর্বে মোরাভিয়া(Morava) এবং উত্তর-পূর্বে চেক সিলেসিয়া (Slezsko; ঐতিহাসিক সিলেসিয়ার ক্ষুদ্র , দক্ষিণ-পূর্ব অংশ যার অধিকাংশই এখন পোল্যান্ডের অন্তর্ভুক্ত)। দেশটি ১৪শ শতাব্দী থেকে 'বোহেমিয় সাম্রাজ্যের ভূমি' নামে পরিচিত ছিলো। এছাড়াও বিভিন্ন সময় এটি অন্য নামেও পরিচিত ছিলো, যেমন: বোহেমিয় ভূমি, বোহেমিয় সাম্রাজ্য, চেকিয়া, সেইন্ট ওয়েলসেলসাস সাম্রাজ্যের ভূমি। ১৯১৮ খ্রিস্টাব্দে অস্ট্রো-হাঙ্গেরিয় সাম্রাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভের পর চেক ও স্লোভাকীয় জাতির মিলনস্বরূপ দেশটির নাম রাখা হয় চেকোস্লোভাকিয়া।

১৯৯২ খ্রিস্টাব্দে চেকোস্লোভাকিয়ার পতনের পর চেকের পররাষ্ট্র মন্ত্রণালয় ইংরেজি নাম হিসেবে 'চেকিয়া' প্রস্তাব করেন। ২০১৬ খ্রিস্টাব্দে চেক সরকার দাপ্তরিক সংক্ষিপ্ত নাম হিসেবে 'চেকিয়া' নাম অনুমোদন করে।

রাজনীতি[সম্পাদনা]

Miloš Zeman
রাষ্ট্রপতি
মিলোস জেমান(Miloš Zeman)
Andrej Babiš
Emblem of the Government of the Czech Republic.svg প্রধানমন্ত্রী
আন্দ্রে ব্যাবিস(Andrej Babiš)

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ভৌগোলিক পরিবেশ[সম্পাদনা]

চেক প্রজাতন্ত্রের ভৌগোলিক অবস্থান ৪৮° থেকে ৫১° উত্তর অক্ষাংশ এবং ১২° থেকে ১৯° উত্তর অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত।

এলবে এবং ভেল্টাভা নদীর অববাহিকায় দেশের পশ্চিমাংশ বোহেমিয়া অবস্থিত। দেশটির সর্বোচ্চ শৃঙ্গও এখানে অবস্থিত যার নাম স্নেজকা(১,৬০৩ মিটার বা ৫,২৫৯ ফুট উঁচু)। দেশের পূর্বাংশ মোরাভিয়াও পর্বতময়। এর মধ্য দিয়ে বয়ে গেছে প্রধানত 'মোরাভা' নদী। এছাড়া 'ওডার' নদীর উৎপত্তিও এখানে।

চেকের সমস্ত নদী প্রধানত তিনটি সাগরে গিয়ে শেষ হয়েছে। উত্তর সাগর(north sea), ব্যাল্টিক সাগর এবং কৃষ্ণ সাগর(black sea)।

অর্থনীতি[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

সংস্কৃতি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Oxford English Dictionary"  অজানা প্যারামিটার |আর্কাইভের ইউআরএল= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |সংগ্রহের তারিখ= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |আর্কাইভের তারিখ= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. আর্কাইভের ইউআরএল=https://web.archive.org/web/20071020042743/http://publications.europa.eu/code/en/en-370100.htm%7C%E0%A6%86%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A6%BE%E0%A6%87%E0%A6%AD%E0%A7%87%E0%A6%B0 তারিখ= ২০ অক্টোবর ২০০৭|শিরোনাম=Publications Office - Interinstitutional Style Guide - 7.1.Countries - 7.1.1.Designations and Abbreviations to use|প্রকাশক=Publications Office|সংগ্রহের তারিখ=৩১ জানুয়ারি ২০১৯}}
  3. "Czech language"Czech Republic – Official websiteMinistry of Foreign Affairs of the Czech Republic। ৬ নভেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১১ 
  4. Citizens belonging to minorities, which traditionally and on long-term basis live within the territory of the Czech Republic, enjoy the right to use their language in communication with authorities and in front of the courts of law (for the list of recognized minorities see National Minorities Policy of the Government of the Czech Republic, Belorussian and Vietnamese since 4 July 2013, see Česko má nové oficiální národnostní menšiny. Vietnamce a Bělorusy). The article 25 of the Czech Charter of Fundamental Rights and Basic Freedoms ensures right of the national and ethnic minorities for education and communication with authorities in their own language. Act No. 500/2004 Coll. (The Administrative Rule) in its paragraph 16 (4) (Procedural Language) ensures, that a citizen of the Czech Republic, who belongs to a national or an ethnic minority, which traditionally and on long-term basis lives within the territory of the Czech Republic, have right to address an administrative agency and proceed before it in the language of the minority. In the case that the administrative agency doesn't have an employee with knowledge of the language, the agency is bound to obtain a translator at the agency's own expense. According to Act No. 273/2001 (About The Rights of Members of Minorities) paragraph 9 (The right to use language of a national minority in dealing with authorities and in front of the courts of law) the same applies for the members of national minorities also in front of the courts of law.
  5. Slovak language may be considered an official language in the Czech Republic under certain circumstances, which is defined by several laws – e.g. law 500/2004, 337/1992. Source: http://portal.gov.cz. Cited: "Například Správní řád (zákon č. 500/2004 Sb.) stanovuje: "V řízení se jedná a písemnosti se vyhotovují v českém jazyce. Účastníci řízení mohou jednat a písemnosti mohou být předkládány i v jazyce slovenském ..." (§16, odstavec 1). Zákon o správě daní a poplatků (337/1992 Sb.) "Úřední jazyk: Před správcem daně se jedná v jazyce českém nebo slovenském. Veškerá písemná podání se předkládají v češtině nebo slovenštině ..." (§ 3, odstavec 1). http://portal.gov.cz
  6. "Czech Republic Population 2011"। World Population Review। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৯ 
  7. "Surface water and surface water change"Organisation for Economic Co-operation and Development (OECD)। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০ 
  8. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; IMFWEOCZ নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  9. "Gini coefficient of equivalised disposable income (source: SILC)"ec.europa.eueurostat। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০২০  অজানা প্যারামিটার |আর্কাইভের তারিখ= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |আর্কাইভ ইউআরএল= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  10. "Human Development Report 2020" (PDF) (ইংরেজি ভাষায়)। United Nations Development Programme। ১০ ডিসেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৯ 

আরোও পড়ুন[সম্পাদনা]

  • Hochman, Jiří. Historical dictionary of the Czech State (1998)

বহিঃসংযোগ[সম্পাদনা]

সরকার
সাধারণ তথ্য
সংবাদ
পরিসংখ্যান
Trade
Travel