পূর্ব ব্লক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
শীতল যুদ্ধ চলাকালীন সময়ে ইউরোপের রাজনৈতিক পরিস্থিতি

পূর্ব ব্লক হল ন্যাটো-অধিভুক্ত দেশসমূহ প্রদত্ত কেন্দ্রীয় ও পূর্ব ইউরোপের কমিউনিস্ট রাষ্ট্রসমূহের সম্মিলিত নাম। সাধারণভাবে সোভিয়েত ইউনিয়ন এবং ওয়ারশ চুক্তিভুক্ত দেশসমূহের জন্যেই এই নাম ব্যবহৃত হত।[১][২][৩] কমিউনিস্ট ব্লক এবং সোভিয়েত ব্লক নামগুলোও সোভিয়েত ইউনিয়নের মৈত্রীভুক্ত দেশসমূহের জন্য ব্যবহৃত হয়, যদিও এই নামগুলো কেন্দ্রীয় ও পূর্ব ইউরোপের বাইরের দেশগুলোকেও অন্তর্ভুক্ত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hirsch, Donald; Kett, Joseph F.; Trefil, James S. (২০০২)। The New Dictionary of Cultural Literacy। Houghton Mifflin Harcourt। পৃ: ৩১৬। আইএসবিএন 0-618-22647-8। "Eastern Bloc. The name applied to the former communist states of eastern Europe, including Yugoslavia and Albania, as well as the countries of the Warsaw Pact" 
  2. Satyendra, Kush (২০০৩)। Encyclopaedic dictionary of political science। Sarup & Sons। পৃ: ৬৫। আইএসবিএন 81-7890-071-8। "the countries of Eastern Europe under communism" 
  3. Compare: Janzen, Jörg; Taraschewski, Thomas (২০০৯)। Shahshahānī, Suhaylā, সম্পাদক। Cities of Pilgrimage। Iuaes-series 4। Münster: LIT Verlag। পৃ: ১৯০। আইএসবিএন 9783825816186। সংগৃহীত ২০১২-১২-২১। "Until 1990, despite being a formally independent state, Mongolia had de facto been an integral part of the Soviet dominated Eastern Bloc."