রোবট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আসিমো, হোন্ডার তৈরি একটি মানুষ-সদৃশ রোবট

রোবট (ইংরেজি ভাষায়: Robot) একটি যান্ত্রিক কিংবা কাল্পনিক (virtual), কৃত্রিম কার্যসম্পাদক (agent)। রোবট সাধারণত একটি ইলেক্ট্রো-যান্ত্রিক ব্যবস্থা, যার কাজকর্ম, অবয়ব ও চলাফেরা দেখে মনে হয় এটি স্বেচ্ছায় কাজ করছে।

প্রযুক্তি মানুষের জীবনকে সহজ করে দিয়েছে। মানুষের জীবনপ্রণালী এখন পুরোপুরি প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছে। তাই প্রযুক্তি বাদ দিয়ে আধুনিক জীবন কল্পনা করা যায় না। আর প্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে একটি অন্যতম সংযোজন হচ্ছে রোবট, বিভিন্ন কাজে যা মূলত মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। মানুষের পক্ষে যে কাজ করা প্রায় দুঃসাধ্য, রোবট তা অনায়াসেই করতে পারে। মানব জীবনের প্রতিটি ক্ষেত্রেই রোবটের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

রোবট কী[সম্পাদনা]

The quadrupedal military robot Cheetah, an evolution of BigDog (pictured), was clocked as the world's fastest legged robot in 2012, beating the record set by an MIT bipedal robot in 1989.[১]

রোবট শব্দটি শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে মানবসদৃশ কোনো যন্ত্র। আসলে রোবট শব্দটির উৎপত্তি চেক শব্দ ‘রোবোটা’ থেকে, যার অর্থ ফোরসড লেবার বা মানুষের দাসত্ব কিংবা একঘেয়েমি খাটুনি বা পরিশ্রম করতে পারে এমন যন্ত্র। রোবট হলো কম্পিউটার নিয়ন্ত্রিত একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা, যা মানুষ যেভাবে কাজ করে ঠিক সেই ভাবেই কাজ করতে পারে অথবা এর কাজের ধরণ দেখে মনে হবে এর কৃত্রিম বুদ্ধিমত্তা আছে। রোবটের বহুমাত্রিক সংজ্ঞা দেয়া সম্ভব। সহজ ভাষায় বলা যায়, যে যন্ত্র নিজে নিজে মানুষের কাজে সাহায্য করে এবং নানাবিধ কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়, তাই রোবট।

কোন রোবট নিচের ধর্মগুলির সব বা অংশবিশেষ প্রদর্শন করে।

  • প্রাকৃতিক নয়, কৃত্রিম
  • পরিবেশ অনুভব করার ক্ষমতা আছে।
  • পরিবেশের বস্তু নিয়ে কাজ করতে পারে।
  • কিছুটা বুদ্ধিমত্তা আছে, যার সাহায্যে পরিবেশ বুঝে সিদ্ধান্ত নিতে পারে।
  • কম্পিউটারের মাধ্যমে প্রোগ্রামযোগ্য।
  • ঘুরতে পারে ও স্থানান্তর করতে পারে।
  • দক্ষভাবে সুনিয়ন্ত্রিত চলন প্রদর্শন করতে পারে।
  • স্বেচ্ছায় কাজ করছে, এরকম আভাস দিতে পারে। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Four-legged Robot, 'Cheetah,' Sets New Speed Record"Reuters। ২০১২-০৩-০৬। 
  2. Brandweek: Even Robot Suicide Is No Laughing Matter