হাবসবুর্গ রাজতন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(হ্যাবসবার্গ রাজতন্ত্র থেকে পুনর্নির্দেশিত)
হাবসবুর্গ রাজতন্ত্র

Habsburgermonarchie
১২৮২–১৯১৮
হাবসবুর্গ রাজতন্ত্রের পতাকা
the Habsburg Monarchy সাম্রাজ্যিক মিডল কোট অব আর্মস (আনু. ১৭৫৬–১৭৯০)
সাম্রাজ্যিক মিডল কোট অব আর্মস
(আনু. ১৭৫৬–১৭৯০)
১৭৮৯ সালে হাবসবুর্গ রাজতন্ত্র
১৭৮৯ সালে হাবসবুর্গ রাজতন্ত্র
অবস্থাপবিত্র রোম সাম্রাজ্যের অংশ (আংশিক)
ব্যক্তিগত ইউনিয়ন
রাজধানী
মূল ভাষালাতিন, জার্মান, হাঙ্গেরীয়, চেক, ক্রোয়েশীয়, রোমান, ইস্ত্রো-রোমান, স্লোভাক, স্লোভেন, ডাচ, লোম্বার্ড, ভেনেশীয়, ফ্রিউলীয়, লাদিন, ইতালীয়, পোলিশ, রুথেনীয়, সার্বীয়, ফরাসী
ধর্ম
প্রধানত
রোমান ক্যাথলিক (দাপ্তরিক)[১][২]
সংখ্যালঘু:
সংস্কারী, লুথেরীয়, পূর্বাঞ্চলীয় অর্থোডক্স, ইউট্রাকুইস্ট, ইহুদি, আব্রাহিমীয়
সরকারসামন্ত রাজতন্ত্র
রাজতন্ত্র 
• ১২৮২–১৩০৮
জার্মানির প্রথম আলবার্টঅস্ট্রিয়ার দ্বিতীয় রুডলফ
• ১৯১৬–১৯১৮
অস্ট্রিয়া-হাঙ্গেরীর প্রথম চার্লস
রাজ্যের চ্যান্সেলর 
• ১৭৫৩–১৭৯৩
ওয়েনজেল অ্যানটন
ইতিহাস 
ডিসেম্বর ১২৮২
• অস্ট্রিয়ার ডাচি অস্ট্রিয়ার আর্চডাচি-এ উন্নীত
১৩৫৮
২০ অক্টোবর ১৪৯৬
১৪ জুলাই ১৬৮৩
১৭৪০–১৭৪৮
১৭৮৭-১৭৯১
৪ আগস্ট ১৭৯১
৩১ অক্টোবর ১৯১৮
^ক বোহেমিয়া রাজ্যে চেক লোকদের প্রধান ধর্ম ছিল, ১৬২৭ সালে নিষিদ্ধ করার আগপর্যন্ত স্বীকৃত ছিল।
^খ জার্মান ভাষা ১৭৮৪ সালে সাম্রাজ্যের সরকারী ভাষা হিসাবে লাতিনকে প্রতিস্থাপন করে।[৩]

হাবসবুর্গ রাজতন্ত্র (জার্মান: Habsburgermonarchie) অথবা দানুবীয় রাজতন্ত্র (জার্মান: Donaumonarchie) অথবা হাবসবুর্গ সাম্রাজ্য (জার্মান: Habsburgerreich) হল একটি আধুনিক অধ্যর্থক শব্দ যা ঐতিহাসিকদের দ্বারা তৈরি করা হয়েছে হাবসবুর্গ রাজবংশের অসংখ্য ভূমি ও রাজ্যকে বোঝানোর জন্য, বিশেষ করে অস্ট্রীয় বংশের লোকদের জন্য। অস্ট্রিয়া, অস্ট্রীয় এবং অস্ট্রীয়দের ঐতিহাসিক শব্দগুলো প্রায়শই হাবসবুর্গ রাজতন্ত্রকে নির্দেশ করে পার্স প্রো টোটো সংক্ষেপ হিসাবে ব্যবহৃত হয়। ১৪৩৮ থেকে ১৮০৬ পর্যন্ত (১৭৪২ থেকে ১৭৪৫ ব্যতীত) হাবসবুর্গ রাজপ্রাসাদের একজন সদস্য পবিত্র রোমান সম্রাটও ছিলেন। যাইহোক, পবিত্র রোম সাম্রাজ্যের রাজ্যগুলো তাদের নিজস্ব রাজবংশ দ্বারা শাসিত হত (এবং যার উপর সম্রাট শুধুমাত্র খুব সীমিত কর্তৃত্ব প্রয়োগ করতেন) সেগুলোকে তাই হাবসবুর্গ রাজতন্ত্রের অংশ হিসাবে বিবেচনা করা হয় না।

হাবসবুর্গ রাজতন্ত্রের ইতিহাস শুরু হয় ১২৭৩ সালে রুডলফ প্রথম জার্মানির রাজা হিসাবে নির্বাচিত হওয়ার এবং ১২৮২ সালে তার বাড়ির জন্য অস্ট্রিয়ার ডাচি অধিগ্রহণের মাধ্যমে। ১৪৮২ সালে ম্যাক্সিমিলিয়ান প্রথম বিয়ের মাধ্যমে নেদারল্যান্ডস অর্জন করেন। উভয় অঞ্চলই সাম্রাজ্যের মধ্যে পড়ে এবং তার নাতি এবং উত্তরাধিকারী চার্লস পঞ্চমের হাতে যায়, যিনি স্পেন এবং এর উপনিবেশগুলোও উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন এবং হাবসবুর্গ সাম্রাজ্যকে এর সর্বাধিক আঞ্চলিক সীমাতে শাসন করেছিলেন। ১৫৫৬ সালে চার্লস পঞ্চমের সিংহাসন ত্যাগের ফলে তার ভাই ফার্দিনান্দ প্রথম এবং তার পুত্র ফিলিপ দ্বিতীয়ের মধ্যে হাবসবুর্গের দখলের বিস্তৃতির মধ্যে বিভাজন ঘটায়। ফার্দিনান্দ ১৫২১ সাল থেকে অস্ট্রীয় ভূমিতে তার সহকারী ছিলেন এবং ১৫২৬ সাল থেকে হাঙ্গেরি ও বোহেমিয়ার নির্বাচিত রাজা ছিলেন। স্পেনের স্প্যানীয় শাখা (যা পুরো আইবেরিয়া, নেদারল্যান্ডস, বুরগান্ডে এবং ইতালির ভূমি অন্তর্ভুক্ত করেছিল) ১৭০০ সালে বিলুপ্ত হয়ে যায়। অস্ট্রীয় শাখা (যা সাম্রাজ্যের সিংহাসনও ছিল এবং হাঙ্গেরি, বোহেমিয়া এবং তাদের কাছে থাকা সমস্ত এলাকা শাসন করেছিল) নিজেই ১৫৬৪ থেকে ১৬৬৫ সাল পর্যন্ত পরিবারের বিভিন্ন শাখার মধ্যে বিভক্ত ছিল কিন্তু তারপরে সবগুলো একক ব্যক্তিগত ইউনিয়নে এসে যায়।

হাবসবুর্গ রাজতন্ত্র এইভাবে মুকুটধারীদের একটি ইউনিয়ন ছিল, যেখানে হাবসবুর্গ আদালত ছাড়া অন্য কোনো একক সংবিধান বা ভাগ করা প্রতিষ্ঠান ছিল না, পবিত্র রোমান সাম্রাজ্যের অভ্যন্তরে এবং বাইরের অঞ্চলগুলো ছিল, যেটি শুধুমাত্র রাজার ব্যক্তির মধ্যে একত্রিত হয়েছিল। যৌগিক রাষ্ট্র প্রাথমিক আধুনিক যুগে ইউরোপীয় মহাদেশে রাজতন্ত্রের সবচেয়ে সাধারণ প্রভাবশালী রূপ হয়ে ওঠে।[৪][৫] হাবসবুর্গ রাজতন্ত্রের এলাকাগুলোর একীকরণ ১৯ শতকের গোড়ার দিকে সংঘটিত হয়েছিল, যখন হাবসবুর্গের অঞ্চলগুলো ১৮০৪ সালে অস্ট্রীয় সাম্রাজ্য হিসাবে আনুষ্ঠানিকভাবে একীভূত হয়েছিল। যা ১৮৬৭ সালে অস্ট্রো-হাঙ্গেরীয় সাম্রাজ্য হয়ে ওঠে এবং ১৯১৮ সাল পর্যন্ত টিকে ছিল।[৬][৭] প্রথম বিশ্বযুদ্ধে পরাজয়ের পর এটি সমাপ্ত হয়ে যায়।

ইতিহাসের রচনাযগুলোতে হাবসবুর্গ রাজতন্ত্র (অস্ট্রীয় শাখার) প্রায়শই মেটোনিমি দ্বারা "অস্ট্রিয়া" নামে পরিচিত। ১৭০০ সালের দিকে ল্যাটিন শব্দ monarchia austriaca একটি স্বাচ্ছন্দ্যের শব্দ হিসাবে ব্যবহৃত হতে থাকে।[৮] একক সাম্রাজ্যের বিশাল সম্পত্তির মধ্যে ১৫২৬ সালের আগে থেকে আদি বংশগত ভূমি এরব্ল্যান্ডে অন্তর্ভুক্ত ছিল। যেটি বোহেমীয় মুকুটধারীর অঞ্চল; ১৭১৪ থেকে ১৭৯৪ পর্যন্ত পূর্বে স্প্যানীয় নেদারল্যান্ডস এবং সাম্রাজ্যিক ইতালিতে কিছু জায়গীর ছিল। সাম্রাজ্যের বাইরে তারা হাঙ্গেরির মুকুটধারীর সমস্ত ভূমি এবং উসমানীয় সাম্রাজ্যের ব্যয়ে করা বিজয়গুলোকে বেষ্টন করেছিল। রাজবংশটির রাজধানী ছিল ভিয়েনা। ১৫৮৩ থেকে ১৬১১ সাল ব্যতীত, তখন রাজধানী প্রাগে স্থানান্তর করা হয়েছিল।[৯]

উৎপত্তি এবং বিস্তার[সম্পাদনা]

Scharff দ্বারা রৌপ্য পদক এরব্ল্যান্ডের ৬০০তম জন্য বার্ষিকী, ১৮৮২

প্রথম হাবসবুর্গ পরিবারের অংশ, যাকে নির্ভরযোগ্যভাবে সনাক্ত করা যায় তিনি ছিলেন ক্লেটগাউয়ের রাডবট, যিনি দশম শতাব্দীর শেষের দিকে জন্মগ্রহণ করেছিলেন। পরিবারের নামটি বর্তমান সুইজারল্যান্ডের হাবসবুর্গ প্রাসাদ থেকে উদ্ভূত হয়েছে, যা রাডবট দ্বারা নির্মিত হয়েছিল।[১০] ১২৭৯ সালের পর হাবসবুর্গ অস্ট্রিয়ার ডাচিতে শাসন করতে আসে, যা পবিত্র রোমান সাম্রাজ্যেরজার্মানির নির্বাচনী রাজ্যের অংশ ছিল। হাবসবুর্গ পরিবারের জার্মানির রাজা রুডলফ প্রথম অস্ট্রিয়ার ডাচি তার ছেলেদের অগসবার্গের ডায়েটে (১২৮২) অর্পণ করেন, এইভাবে "অস্ট্রীয় বংশগত ভূমি" প্রতিষ্ঠা করেন। সেই মুহূর্ত থেকে হাবসবুর্গ রাজবংশ অস্ট্রিয়ার প্রাসাদ নামেও পরিচিতি পায়। ১৪৩৮ থেকে ১৮০৬ সাল পর্যন্ত (কিছু ব্যতিক্রম ছাড়া) অস্ট্রিয়ার হাবসবুর্গ আর্চডিউক পবিত্র রোমান সম্রাট হিসাবে নির্বাচিত হন।

পবিত্র রোমান সম্রাট ম্যাক্সিমিলিয়ান প্রথম দ্বারা অনুসৃত রাজবংশীয় নীতির ফলে হাবসবুর্গ ইউরোপীয় প্রসিদ্ধি লাভ করে। ম্যাক্সিমিলিয়ান বুরগান্ডের মেরিকে বিয়ে করেছিলেন, এইভাবে বুরগান্ডীয় নেদারল্যান্ডসকে হাবসবুর্গের অঞ্চলের অন্তর্ভুক্ত করা হয়। তাদের ছেলে ফিলিপ দ্য হ্যান্ডসাম স্পেনের জোয়ানা দ্য ম্যাডকে বিয়ে করেছিলেন (আরাগনের ফার্ডিনান্ড দ্বিতীয় এবং ক্যাস্টিলের ইসাবেলার কন্যা)। ফিলিপ এবং জোয়ানার পুত্র পঞ্চম চার্লস, পবিত্র রোমান সম্রাট ১৫০৬ সালে হাবসবুর্গ নেদারল্যান্ডস, ১৫১৬ সালে হাবসবুর্গ স্পেন আর তার অঞ্চলগুলো এবং ১৫১৯ সালে হাবসবুর্গ অস্ট্রিয়া উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন।

এসময়ে হাবসবুর্গের সম্পত্তি এতই বিস্তৃত ছিল যে চার্লস পঞ্চম তার রাজত্ব জুড়ে ক্রমাগত ভ্রমণ করছিলেন এবং তাই তার বিভিন্ন রাজ্য পরিচালনার জন্য স্পেনের পর্তুগালের ইসাবেলা এবং নিম্ন দেশগুলোতে অস্ট্রিয়ার মার্গারেটের মতো ডেপুটি এবং রিজেন্টদের প্রয়োজন ছিল। ১৫২১ সালে ডায়েট অব ওয়ার্মসে সম্রাট চার্লস পঞ্চম তার ছোট ভাই ফার্দিনান্দের সাথে চুক্তিতে আসেন। হাবসবুর্গ কমপ্যাক্ট অব ওয়ার্মস (১৫২১) অনুসারে, ব্রাসেলসে এক বছর পরে নিশ্চিত করা হয়েছিল যে, ফার্দিনান্দকে অস্ট্রীয় বংশগত ভূমিতে চার্লস পঞ্চমের একজন প্রতিনিধি হিসাবে আর্চডিউক করা হয়েছিল।[১১][১২]

উসমানীয় তুর্কিদের বিরুদ্ধে মোহাকসের যুদ্ধে হাঙ্গেরির লুই দ্বিতীয়ের মৃত্যুর পর আর্চডিউক ফার্দিনান্দ (যিনি ভিয়েনার প্রথম কংগ্রেসে লুইয়ের পিতা ম্যাক্সিমিলিয়ান এবং দ্বিতীয় ভ্লাডিসলাস দ্বারা স্বাক্ষরিত একটি দত্তক চুক্তির কারণে তাঁর শ্যালক ছিলেন) ১৫২৬ সালে বোহেমিয়া এবং হাঙ্গেরির পরবর্তী রাজা নির্বাচিত হন।[৯][১৩] বোহেমিয়া এবং হাঙ্গেরি শুধুমাত্র ১৭ শতকে বংশগত হাবসবুর্গ অঞ্চলে পরিণত হয়েছিল: বোহেমীয় বিদ্রোহীদের বিরুদ্ধে হোয়াইট মাউন্টেনের যুদ্ধে (১৬২০) বিজয়ের পরে, ফার্ডিনান্ড দ্বিতীয় একটি নবায়নকৃত সংবিধান (১৬২৭) জারি করেন যা বোহেমিয়ার উপর বংশগত উত্তরাধিকার প্রতিষ্ঠা করে। মোহাকসের যুদ্ধের (১৬৮৭) পরে, যেখানে লিওপোল্ড প্রথম উসমানীয় তুর্কিদের কাছ থেকে প্রায় সমস্ত হাঙ্গেরি পুনরুদ্ধার করেছিলেন। সম্রাট হাঙ্গেরীয় রাজ্যে বংশগত উত্তরাধিকার প্রতিষ্ঠা করতে পারায় প্রেসবার্গে একটি খাদ্যের আয়োজন করেছিলেন।

পঞ্চম চার্লস ১৫৫৬ সালে অস্ট্রিয়াকে সাম্রাজ্যের মুকুট দিয়ে ফার্দিনান্দকে (যেমন সাম্রাজ্যিক নির্বাচনে সিদ্ধান্ত হয়েছিল, ১৫৩১) এবং স্প্যানীয় সাম্রাজ্য তার পুত্র ফিলিপের হাতে তুলে দিয়ে রাজপরিবারটি ভাগ করেছিলেন। স্প্যানীয় শাখা ১৭০০ সালে বিলুপ্ত হয়ে যায় (যেটি ১৫৮০ থেকে ১৬৪০ সালের মধ্যে নেদারল্যান্ডস, পর্তুগাল রাজ্য এবং ইতালির মেজোগির্নো ধারণ করেছিল)। অস্ট্রীয় শাখা (যা অস্ট্রিয়ার পাশাপাশি পবিত্র রোমান সাম্রাজ্য, হাঙ্গেরি এবং বোহেমিয়া শাসন করেছিল) ১৫৬৪ থেকে ১৬৬৫ সাল পর্যন্ত পরিবারের বিভিন্ন শাখার মধ্যে বিভক্ত ছিল, কিন্তু তারপরে এটি একটি একক ব্যক্তিগত ইউনিয়ন ছিল।

নাম[সম্পাদনা]

  • হাবসবুর্গ রাজতন্ত্র (জার্মান Habsburgermonarchie): এটি একটি অনানুষ্ঠানিক অধ্যর্থক শব্দ, খুব বেশি ব্যবহৃত হয়। তবে এটি একটি দাপ্তরিক নাম ছিল না।
  • অস্ট্রীয় রাজতন্ত্র (লাতিন: monarchia austriaca) ১৭০০ সালের দিকে হাবসবুর্গ অঞ্চলগুলোর জন্য সুবিধাজনক একটি শব্দ হিসাবে ব্যবহার করা হয়েছিল।[৮]
  • "দানুবীয় রাজতন্ত্র" (জার্মান: Donaumonarchie) একটি অনানুষ্ঠানিক নাম প্রায়ই সমসাময়িকভাবে ব্যবহৃত হয়।
  • "দ্বৈত রাজতন্ত্র" (জার্মান: Doppel-Monarchie) অস্ট্রিয়ার ডাচি এবং হাঙ্গেরি রাজ্যের সংমিশ্রণকে উল্লেখ করা হয়েছে, এক মুকুটধারী শাসকের অধীনে দুটি রাজ্য।
  • অস্ট্রীয় সাম্রাজ্য (জার্মান: Kaisertum Österreich): পবিত্র রোমান সাম্রাজ্যের অবসানের পর ১৮০৪ সালে তৈরি নতুন হাবসবুর্গ সাম্রাজ্যের আনুষ্ঠানিক নাম এটি ছিল। বাংলা সাম্রাজ্য একটি সম্রাট দ্বারা শাসিত একটি অঞ্চলকে বোঝায়, এবং একটি "বিস্তৃত অঞ্চল" নয়।
  • অস্ট্রিয়া-হাঙ্গেরি (জার্মান: Österreich-Ungarn), ১৮৬৭-১৯১৮: এই নামটি সাধারণত আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ব্যবহৃত হত, যদিও সরকারী নাম ছিল অস্ট্রো-হাঙ্গেরীয় রাজতন্ত্র (জার্মান: Österreichisch-Ungarische Monarchie)।[১৪][১৫][১৬][১৭]
  • ক্রাউনল্যান্ড বা মুকুট ভূমি (Kronländer) (১৮৪৯-১৯১৮): এটি অস্ট্রীয় সাম্রাজ্যের (১৮৪৯-১৮৬৭) এবং তারপর ১৮৬৭ সাল থেকে অস্ট্রিয়া-হাঙ্গেরির সমস্ত পৃথক অংশের নাম। ১৮৬৭ সালে অস্ট্রিয়া-হাঙ্গেরি প্রতিষ্ঠার পর হাঙ্গেরি কিংডম (আরো সঠিকভাবে হাঙ্গেরীয় ক্রাউনের ভূমি) একটি "মুকুটভূমি" হিসাবে বিবেচিত হয়নি, যাতে "মুকুটভূমিগুলোর" সাথে অভিন্ন হয়ে ওঠে যাকে ইম্পেরিয়াল কাউন্সিলে প্রতিনিধিত্ব করা রাজ্য এবং ভূমি (Die im Reichsrate vertretenen Königreiche und Länder) বলা হয়।
  • সাম্রাজ্যের হাঙ্গেরীয় অংশগুলোকে " সেন্ট স্টিফেনের মুকুটের ভূমি" বা "পবিত্র ভূমি (সেন্ট) স্টিফেনের ক্রাউন" (Länder der Heiligen Stephans Krone) বলা হত। বোহেমীয় (চেক) অঞ্চলগুলোকে "সেন্ট ওয়েন্সেসলাউস ক্রাউনের ভূমি" (Länder der Wenzels-Krone) বলা হত।

কিছু ছোট অঞ্চলের নাম:

  • বর্তমান অস্ট্রিয়া নয়টি রাজ্যের একটি আধা-ফেডারেল প্রজাতন্ত্র (Bundesländer): নিম্ন অস্ট্রিয়া, উচ্চ অস্ট্রিয়া, টাইরল, স্টাইরিয়া, সালজবার্গ, ক্যারিন্থিয়া, ভোরালবার্গ, বুর্গেনল্যান্ড এবং রাজধানী শহর ভিয়েনা।
  • বুর্গেনল্যান্ড ১৯২১ সালে হাঙ্গেরি থেকে অস্ট্রিয়ায় আসে।
  • নেপোলিয়ন যুদ্ধের পর ১৮১৬ সালে সালজবার্গ অবশেষে অস্ট্রীয় হয়ে ওঠে; এর আগে এটি একটি সার্বভৌম অঞ্চল হিসাবে সালজবার্গের রাজপুত্র-আর্চবিশপদের দ্বারা শাসিত হয়েছিল।
  • অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা ১ জানুয়ারী ১৯২২-এ একটি রাজ্যে পরিণত হয়, যা শতাব্দীর পর শতাব্দী ধরে অস্ট্রীয় সাম্রাজ্যের (Reichshaupt und Residenzstadt Wien) সাম্রাজ্যের বাসস্থান এবং রাজধানী ছিল।
  • অস্ট্রিয়া ঐতিহাসিকভাবে "অস্ট্রিয়া ইন্সের উপরাঞ্চল" এবং "অস্ট্রিয়া ইন্সের নিম্নাঞ্চল" (ইন্স নদী উচ্চ এবং নিম্ন অস্ট্রিয়ার মধ্যে রাষ্ট্রীয় সীমান্ত ছিল) হিসেবে বিভক্ত ছিল। তথাকথিত ইনভিয়েরটেল (" ইন কোয়ার্টার") দ্বারা "বাভারীয় উত্তরাধিকারের যুদ্ধের" পরে টেসচেন চুক্তির (১৭৭৯) পরে উচ্চ অস্ট্রিয়াকে বড় করা হয়েছিল, যা পূর্বে বাভারিয়ার অংশ ছিল।
  • বংশগত ভূমি (Erblande বা Erbländer); বেশিরভাগ ব্যবহৃত Österreichische Erblande) বা জার্মান বংশগত ভূমি (অস্ট্রীয় রাজতন্ত্রে) বা অস্ট্রীয় বংশগত ভূমি (মধ্যযুগ - ১৮৪৯/১৯১৮): সংকীর্ণ অর্থে এগুলো ছিল "আসল" হাবসবুর্গীয় অঞ্চল। প্রধানত অস্ট্রিয়া (Oesterreich), স্টাইরিয়া (Steiermark), ক্যারিন্থিয়া (Kaernten), কার্নিওলা (Krain), টাইরল (Tirol) এবং ভোরালবার্গ (Vorarlberg)। বৃহত্তর অর্থে বোহেমীয় মুকুটধারীর জমিগুলোও বংশগত ভূমিতে অন্তর্ভুক্ত ছিল (১৫২৬ থেকে; নিশ্চিতভাবে ১৬২০/২৭ থেকে)। ১৮৪৯ সালের মার্চের সংবিধানে শব্দটি "ক্রাউন্ডল্যান্ডস" (উপরে দেখুন) শব্দটি দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, কিন্তু পরে এটিও ব্যবহার করা হয়েছিল। এরব্ল্যান্ডে অনেক ছোট অঞ্চলও অন্তর্ভুক্ত ছিল যেগুলো পবিত্র রোমান সাম্রাজ্যের অন্যান্য অংশে রাষ্ট্র, ডাচি বা কাউন্টি ছিল।

অঞ্চলসমূহ[সম্পাদনা]

মধ্য ইউরোপে হাবসবুর্গ রাজতন্ত্রের বৃদ্ধি
১৭৯০ সালে দ্বিতীয় জোসেফের মৃত্যুর সময় হাবসবুর্গ রাজতন্ত্র। লাল রেখা পবিত্র রোমান সাম্রাজ্যের সীমানা চিহ্নিত করে।

অস্ট্রীয় রাজতন্ত্রের শাসিত অঞ্চলগুলো কয়েক শতাব্দী ধরে পরিবর্তিত হয়েছে, তবে মূলটি সর্বদা চারটি এলাকা নিয়ে গঠিত ছিল:

  • বংশগত ভূমি, যা অস্ট্রিয়া এবং স্লোভেনিয়ার বেশিরভাগ আধুনিক রাজ্যের পাশাপাশি উত্তর-পূর্ব ইতালি এবং (১৭৯৭ সালের আগে) দক্ষিণ-পশ্চিম জার্মানির অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করেছিল। এর সাথে ১৭৭৯ সালে বাভারিয়ার ইন কোয়ার্টার এবং ১৮০৩ সালে ট্রেন্ট এবং ব্রিক্সেনের বিশোপ্রিক্স যুক্ত করা হয়েছিল। নেপোলিয়নের যুদ্ধগুলো বিঘ্ন ঘটায় যেখানে বংশগত ভূমির অনেক অংশ হারিয়ে গিয়েছিল। ভোরল্যান্ডে ছাড়া কিন্তু এই সবগুলো এবং সালজবার্গের প্রাক্তন আর্চবিশপ্রিক ১৮১৫ সালে যুদ্ধ ছাড়ই পুনরুদ্ধার করা হয়েছিল, যা পূর্বে ১৮০৫ থেকে ১৮০৯ সালে সাময়িকভাবে সংযুক্ত করা হয়েছিল। বংশগত অঞ্চলের অন্তর্ভুক্ত প্রদেশ:
    • অস্ট্রিয়ার আর্চডাচি
    • অস্ট্রিয়ার অভ্যন্তরীণ
      • ডাচি অব স্টাইরিয়া
      • ডাচি অব ক্যারিন্থিয়া
      • ডাচি অব কার্নিওলা
      • ত্রিয়েস্টের অ্যাড্রিয়াটিক বন্দর
      • ইস্ট্রিয়ার মার্গ্রাভিয়েট (যদিও ১৭৯৭ সাল পর্যন্ত ইস্ট্রিয়ার বেশিরভাগই ভেনিশীয় অঞ্চল ছিল)
      • প্রিন্সলি কাউন্টি অব গরিজিয়া এবং গ্রাডিস্কা
    • টাইরল কাউন্টি (যদিও ট্রেন্ট এবং ব্রিকসেনের বিশোপ্রিক্সের ক্ষমতায় ছিল, যা ১৮০৩ সালের আগে দক্ষিণ টাইরলে পরিণত হয়)
    • অন্যান্য অস্ট্রিয়া, বেশিরভাগ টাইরলের সাথে যৌথভাবে শাসন করেছিল।
      • ভোরালবার্গ (আসলে প্রদেশগুলোর একটি অংশ, শুধুমাত্র ১৯ শতকে একত্রিত)
      • ভোরল্যান্ডে, ব্রেইসগাউ এবং দক্ষিণ-পশ্চিম জার্মানির অন্যত্র অঞ্চলগুলোর একটি অংশ, ১৮০১ সালে হারিয়েছিল (যদিও আলসেশীয় অঞ্চলগুলো (সুন্দগাউ) যা এটির একটি অংশ তৈরি করেছিল ১৬৪৮ সালের প্রথম দিকে হারিয়েছিল)
    • সালজবার্গের গ্র্যান্ড ডাচি (কেবল ১৮০৫ সালের পরে)
      প্রেসবার্গে মারিয়া থেরেসার রাজ্যাভিষেক, হাঙ্গেরি কিংডম, ১৭৪১
  • বোহেমীয় ক্রাউনের দেশ। বোহেমীয় ডায়েট (চেক: zemský sněm) ১৫২৬ সালে ফার্দিনান্দকে (পরে পবিত্র রোমান সম্রাট ফার্দিনান্দ প্রথম) রাজা হিসেবে নির্বাচিত করেন। প্রাথমিকভাবে পাঁচটি অঞ্চল নিয়ে গঠিত:
    • বোহেমিয়ার রাজ্য
    • মোরাভিয়ার মার্গ্রাভিয়েট
    • সাইলেসিয়া, বেশিরভাগ সাইলেসিয়া ১৭৪০-১৭৪২ সালে প্রুশিয়া দ্বারা জয় করা হয়েছিল এবং যে অবশিষ্টাংশগুলো হাবসবুর্গ সার্বভৌমত্বের অধীনে ছিল সেগুলো উচ্চ এবং নিম্ন সাইলেসিয়ার ডাচি (অস্ট্রীয় সাইলেসিয়া) হিসাবে শাসিত হয়েছিল।
    • লুসাতিয়া, ১৬৩৫ সালে জাখসেনের কাছে হস্তান্তর করা হয়েছিল।
      • উর্ধ্ব লুসাতিয়া
      • নিম্ন লুসাতিয়া
  • হাঙ্গেরি রাজ্য - হাঙ্গেরির মধ্যযুগীয় রাজ্য দ্বারা পরিচালিত প্রাক্তন অঞ্চলের দুই-তৃতীয়াংশ উসমানীয় সাম্রাজ্য এবং সামন্ত উসমানীয় ট্রান্সিলভেনিয়ার রাজকুমারদের দ্বারা জয় করা হয়েছিল, যখন হাবসবুর্গ প্রশাসন পূর্বের পশ্চিম এবং উত্তর অঞ্চলগুলোতে সীমাবদ্ধ ছিল। রাজ্যটি আনুষ্ঠানিকভাবে হাঙ্গেরির রাজ্য হিসাবে উল্লেখ করা হয়েছে। ১৬৯৯ সালে উসমানীয়-হাবসবুর্গ যুদ্ধের শেষে প্রাক্তন মধ্যযুগীয় রাজ্য হাঙ্গেরির দ্বারা পরিচালিত অঞ্চলগুলোর একটি অংশ হাবসবুর্গ প্রশাসনের অধীনে আসে। ১৭১৮ সালে কিছু অন্যান্য অঞ্চল নির্বাচন করা হয় (কিছু অঞ্চল যা অংশ ছিল মধ্যযুগীয় সাম্রাজ্য, বিশেষ করে সাভা এবং দানিউব নদীর দক্ষিণে অবস্থিত রাজ্যগুলো উসমানীয় প্রশাসনের অধীনে ছিল)।
  • ক্রোয়েশিয়া রাজ্য
ইউরোপা রেজিনা, হাবসবুর্গ-প্রধান ইউরোপের প্রতীক
উসমানীয় তুর্কিদের আক্রমণের বিরুদ্ধে সামরিক সীমান্তের সৈন্যরা, ১৭৫৬

এর ইতিহাসের পুরো সময়কালে অন্যান্য ভূমি, মাঝে মাঝে অস্ট্রীয় হাবসবুর্গ শাসনের অধীনে ছিল (এই অঞ্চলগুলোর মধ্যে কিছু ছিল সেকেন্ডোজেনিচার, অর্থাৎ হাবসবুর্গ রাজবংশের অন্যান্য ধারা দ্বারা শাসিত):

  • সার্বিয়া দখল (১৬৮৬-১৬৯১)
  • স্লাভোনিয়া রাজ্য (১৬৯৯-১৮৬৮)
  • ট্রান্সিলভানিয়ার গ্র্যান্ড প্রিন্সিপালিটি, ১৬৯৯ (কারলোভিটজ চুক্তি) এবং ১৮৬৭ (অসলেইচ) এর মধ্যে
  • অস্ট্রীয় নেদারল্যান্ডস, আধুনিক বেলজিয়াম এবং লুক্সেমবার্গের অধিকাংশ নিয়ে গঠিত (১৭১৩-১৭৯২)
  • মিলানের ডাচি (১৭১৩-১৭৯৭)
  • ডাচি অব মান্টুয়া (১৭১৩-১৭৯৭)
  • নেপলস রাজ্য (১৭১৩-১৭৩৫)
  • সার্ডিনিয়া রাজ্য (১৭১৩-১৭২০)
  • সার্বিয়া রাজ্য (১৭১৮-১৭৩৯)
  • তেমেশ্বরের বানাত (১৭১৮-১৭৭৮)
  • বানাত অব ক্রাইওভা (১৭১৮-১৭৩৯ ডি ফ্যাক্টো, ১৭১৬-১৭৩৭)
  • সিসিলি রাজ্য (১৭২০-১৭৩৫)
  • ডাচি অব পারমা (১৭৩৫-১৭৪৮)
  • আধুনিক পোল্যান্ড এবং ইউক্রেনে গ্যালিসিয়া এবং লোডোমেরিয়া রাজ্য (১৭৭২-১৯১৮)
  • বুকোভিনার ডাচি (১৭৭৪-১৯১৮)
  • সার্বিয়া দখল (১৭৮৮-১৭৯২)
  • নিউ গ্যালিসিয়া, পোলিশ ভূমি, ক্রাকোসহ, তৃতীয় বিভাজনে নেওয়া (১৭৯৫-১৮০৯)
  • ভেনেটিয়া (১৭৯৭-১৮০৫)
  • ডালমাটিয়ার রাজ্য (১৭৯৭-১৮০৫, ১৮১৪-১৯১৮)
  • লোম্বার্ডি-ভেনেশিয়ার রাজ্য (১৮১৪-১৮৫৯)
  • ক্রাকুফ, যা গ্যালিসিয়ায় অন্তর্ভুক্ত ছিল (১৮৪৬-১৯১৮)
  • সার্বীয় ভোজভোডিনা (১৮৪৮-১৮৪৯) দা ফ্যাক্তো রাষ্ট্র, আনুষ্ঠানিকভাবে অস্বীকৃত
  • সার্বিয়ার ভয়েডশিপ এবং তেমেশওয়ারের বানাত (১৮৪৯-১৮৬০)
  • ক্রোয়েশিয়া-স্লাভোনিয়া রাজ্য (১৮৬৮-১৯১৮)
  • নভি পাজারের সানজাক (১৮৭৮-১৯১৩)
  • বসনিয়া ও হার্জেগোভিনায় অস্ট্রো-হাঙ্গেরীয় শাসন (১৮৭৮-১৯১৮)

এই অঞ্চলগুলোর মধ্যে কয়েকটির সীমা নির্দেশিত সময়ের সাথে পরিবর্তিত হয়েছে এবং অন্যগুলো একটি অধস্তন (সেকেন্ডোজেনিচার) হাবসবুর্গ লাইন দ্বারা শাসিত হয়েছিল। হাবসবুর্গস ১৪৩৮ এবং ১৭৪০ এর মধ্যে এবং আবার ১৭৪৫ থেকে ১৮০৬ পর্যন্ত পবিত্র রোমান সম্রাটের উপাধিও ধারণ করেছিলেন।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

প্রারম্ভিক আধুনিক হাবসবুর্গ রাজতন্ত্রের মধ্যে, প্রতিটি সত্তা তার নিজস্ব নির্দিষ্ট রীতিনীতি অনুসারে পরিচালিত হয়েছিল। সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি পর্যন্ত সমস্ত প্রদেশ একক ব্যক্তির দ্বারা শাসিত হত না। বরং পরিবারের কমবয়স্করা সদস্যরা প্রায়ই বংশানুক্রমিক ভূমির অংশগুলো ব্যক্তিগত আশ্রয় হিসাবে শাসন করতেন। মারিয়া থেরেসা এবং বিশেষ করে তার পুত্র দ্বিতীয় জোসেফের অধীনে ১৮ শতকের মাঝামাঝি থেকে শেষের দিকে কেন্দ্রীকরণের গুরুতর প্রচেষ্টা শুরু করেছিলেন। কিন্তু জোসেফের আরও আমূল সংস্কার প্রচেষ্টার বিরুদ্ধে বৃহৎ আকারের প্রতিরোধের কারণে এর মধ্যে অনেকগুলোই পরিত্যক্ত হয়েছিল। যদিও বিপ্লবী সময়কাল এবং তার পরবর্তী মেটার্নিচিয়ান সময়কালে কেন্দ্রীকরণের আরও সতর্ক নীতি অব্যাহত ছিল।

১৮৪৮ সালের বিভিন্ন বিপ্লবের দমনের পর ১৮৪৯ সালে কেন্দ্রীকরণের আরেকটি প্রচেষ্টা শুরু হয়। প্রথমবারের মত মন্ত্রীরা ভিয়েনা থেকে শাসিত একটি কেন্দ্রীভূত আমলাতান্ত্রিক রাষ্ট্রে রাজতন্ত্রকে রূপান্তর করার চেষ্টা করেছিলেন। সেসময়ে হাঙ্গেরি রাজ্য সামরিক আইনের অধীনে স্থাপিত হয়েছিল, সামরিক জেলাগুলোর একটি সিরিজে বিভক্ত করা ছিল, কেন্দ্রীভূত নব্য-নিরঙ্কুশতা হাঙ্গেরির সংবিধান এবং ডায়েটকে বাতিল করার চেষ্টা করেছিল। কিন্তু ১৮৫৯ এবং ১৮৬৬ সালের যুদ্ধে হাবসবুর্গের পরাজয়ের পরে এই নীতিগুলো ধাপে ধাপে পরিত্যাগ করা হয়েছিল।

১৮৬০-এর দশকের গোড়ার দিকে পরীক্ষা-নিরীক্ষার পর ১৮৬৭ সালের বিখ্যাত অস্ট্রো-হাঙ্গেরীয় সমঝোতা হয়েছিল, যার মাধ্যমে অস্ট্রিয়া-হাঙ্গেরির তথাকথিত দ্বৈত রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। এই ব্যবস্থায় হাঙ্গেরি রাজ্য ("সেন্ট স্টিফেনের পবিত্র হাঙ্গেরীয় ক্রাউনের ভূমি") একটি সমান সার্বভৌম ছিল যার শুধুমাত্র একটি ব্যক্তিগত ইউনিয়ন এবং একটি যৌথ পররাষ্ট্র ও সামরিক নীতি এটিকে অন্যান্য হাবসবুর্গ ভূমির সাথে সংযুক্ত করেছিল। যদিও অ-হাঙ্গেরীয় হাবসবুর্গ ভূমিগুলোকে "অস্ট্রিয়া" হিসাবে উল্লেখ করা হয়েছিল, তবে তাদের নিজস্ব কেন্দ্রীয় সংসদ (Reichsrat বা সাম্রাজ্যিক কাউন্সিল) এবং মন্ত্রনালয়গুলো তাদের সরকারী নাম হিসাবে পেয়েছে - "সাম্রাজ্যিক কাউন্সিলে প্রতিনিধিত্ব করা রাজ্য এবং ভূমি"। যখন (দীর্ঘ সময় ধরে দখল ও প্রশাসনের পরে) বসনিয়া ও হার্জেগোভিনা সংযুক্ত করা হয়েছিল; তখন এটি রাজতন্ত্রের অর্ধেকেরও অন্তর্ভুক্ত ছিল না। এর পরিবর্তে এটি যৌথ অর্থ মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হচ্ছিল।

অস্ট্রিয়া-হাঙ্গেরি বিভিন্ন অমীমাংসিত জাতিগত সমস্যার ভারে ভেঙে পড়ে যা প্রথম বিশ্বযুদ্ধে পরাজয়ের সময় সামনে আসে। এর বিলুপ্তির পরে অস্ট্রিয়ার নতুন প্রজাতন্ত্র (বংশগত ভূমির জার্মান-অস্ট্রীয় অঞ্চল) এবং প্রথম হাঙ্গেরীয় প্রজাতন্ত্র তৈরি হয়েছিল। পরবর্তী শান্তিচুক্তিগুলোতে উল্লেখযোগ্য অঞ্চলগুলো রোমানিয়া এবং ইতালিকে হস্তান্তর করা হয়েছিল এবং রাজতন্ত্রের অবশিষ্ট অঞ্চল পোল্যান্ডের নতুন রাজ্য, সার্ব রাজ্য, ক্রোয়াট এবং স্লোভেনস (পরে যুগোস্লাভিয়া) এবং চেকোস্লোভাকিয়ার মধ্যে ভাগ করা হয়েছিল।

অন্যান্য ধারা[সম্পাদনা]

একটি জুনিয়র ধারা ১৭৬৫ এবং ১৮০১ এর মধ্যে এবং আবার ১৮১৪ থেকে ১৮৫৯ পর্যন্ত টাস্কানির গ্র্যান্ড ডাচির উপর শাসন করেছিল। টাস্কানি থেকে নির্বাসিত হওয়ার সময়ে এই ধারাটি ১৮০৩ থেকে ১৮০৫ সাল পর্যন্ত সালজবার্গে এবং ১৮০৫ থেকে ১৮১৪ সাল পর্যন্ত উর্জবার্গের গ্র্যান্ড ডাচিতে শাসন করেছিল। আরেকটি ধারা ১৮১৪ থেকে ১৮৫৯ সাল পর্যন্ত ডাচি অব মোডেনা শাসন করেছিল। ‌আবার নেপোলিয়নের দ্বিতীয় স্ত্রী এবং অস্ট্রীয় সম্রাট ফ্রান্সিসের কন্যা সম্রাজ্ঞী মারি লুইস ১৮১৪ থেকে ১৮৪৭ সালের মধ্যে ডাচি অব পারমা শাসন করেছিলেন। এছাড়াও দ্বিতীয় মেক্সিকান সাম্রাজ্য ১৮৬৩ থেকে ১৮৬৭ পর্যন্ত অস্ট্রিয়ার সম্রাট ফ্রাঞ্জ জোসেফের ভাই মেক্সিকোর ম্যাক্সিমিলিয়ান প্রথমের দায়িত্বে ছিল।

শাসক ১৫০৮-১৯১৮[সম্পাদনা]

"হাবসবুর্গ সম্রাট" বা "হাবসবুর্গ সম্রাটরা" বিভিন্ন উপাধি ধারণ করে এবং প্রতিটি রাজ্যকে আলাদা নাম এবং অবস্থান দিয়ে শাসন করেছিলেন।

ম্যাক্সিমিলিয়ান দ্বিতীয়, পবিত্র রোমান সম্রাট এবং তার স্ত্রী স্পেনের ইনফ্যান্টা মারিয়া তাদের সন্তানদের সাথে
  • ফ্রেডরিক তৃতীয় ১৪৫২-১৪৯৩
  • ম্যাক্সিমিলিয়ান প্রথম ১৪৯৩-১৫১৯
  • চার্লস পঞ্চম ১৫১৯-১৫৫৬
  • ফার্ডিনান্ড প্রথম ১৫৫৬-১৫৬৪
  • ম্যাক্সিমিলিয়ান দ্বিতীয় ১৫৬৪-১৫৭৬
  • রুডলফ দ্বিতীয় ১৫৭৬-১৬১২
  • ম্যাথিয়াস ১৬১২-১৬১৯
  • ফার্ডিনান্ড দ্বিতীয় ১৬১৯-১৬৩৭
  • ফার্ডিনান্ড তৃতীয় ১৬৩৭-১৬৫৭
  • লিওপোল্ড প্রথম ১৬৫৭-১৭০৫
  • জোসেফ প্রথম ১৭০৫-১৭১১
  • চার্লস ষষ্ঠ ১৭১১-১৭৪০
  • মারিয়া থেরেসা ১৭৪০-১৭৮০ (জার্মান: মারিয়া থেরেসিয়া)

হাবসবুর্গ-লরেন[সম্পাদনা]

  • জোসেফ দ্বিতীয় (১৭৮০-১৭৯০), "মহান সংস্কারক" নামে পরিচিত
  • লিওপোল্ড দ্বিতীয় (১৭৯০-১৭৯২), ১৭৬৫ থেকে ১৭৯০ পর্যন্ত "টাস্কানির গ্র্যান্ডডিউক"
  • ফ্রান্সিস দ্বিতীয় (১৭৯২-১৮৩৫), সঠিকভাবে লেখা "ফ্রাঞ্জ" (১৮০৪ সালে অস্ট্রিয়ার সম্রাট ফ্রান্সিস প্রথম হয়েছিলেন, যে বিন্দুতে সংখ্যায়ন নতুন করে শুরু হয়)
  • ফার্দিনান্দ প্রথম (১৮৩৫-১৮৪৮), "ফার্দিনান্দ দ্য গুড" বা জার্মান "Ferdinand der Gütige" নামে পরিচিত।
  • ফ্রান্সিস জোসেফ প্রথম (১৮৪৮-১৯১৬), মেক্সিকোর সম্রাট ম্যাক্সিমিলিয়ান প্রথমের ভাই
  • চার্লস প্রথম (১৯১৬-১৯১৮), অস্ট্রিয়া-হাঙ্গেরির শেষ রাজা
  • অটো ভন হাবসবুর্গ, হাবসবুর্গ-লরেনের প্রাসাদের প্রাক্তন প্রধান এবং জার্মানির জন্য এমইপি ১৯৭৯-১৯৯৯
  • কার্ল ভন হাবসবুর্গ, হাবসবুর্গ-লরেনের প্রাসাদের বর্তমান প্রধান এবং অস্ট্রিয়ার জন্য এমইপি ১৯৯৬-১৯৯৯

পরিবারবৃক্ষ[সম্পাদনা]

সাহিত্যে[সম্পাদনা]

হাবসবুর্গ সাম্রাজ্যের পতনের সবচেয়ে বিখ্যাত স্মৃতিকথা হল স্টেফান জুইগের দ্য ওয়ার্ল্ড অব ইয়েস্টারডে[১৮]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃতি[সম্পাদনা]

  1. Beham, Markus Peter (২০১৩)। Transgressing Boundaries। LIT Verlag Münster। পৃষ্ঠা 254আইএসবিএন 9783643904102 
  2. Taylor, Charles (২০১৪)। Boundaries of Toleration। Columbia University Press। পৃষ্ঠা 220। আইএসবিএন 9780231165679 
  3. "Smoldering Embers: Czech-German Cultural Competition, 1848–1948" by C. Brandon Hone. Utah State University.
  4. Robert I. Frost (২০১৮)। The Oxford History of Poland-Lithuania: Volume I: The Making of the Polish-Lithuanian Union, 1385–1569, Oxford History of Early Modern EuropeOxford University Press। পৃষ্ঠা 40। আইএসবিএন 9780192568144 
  5. John Elliot (১৯৯২)। The Old World and The New 1492-1650Oxford University Press। পৃষ্ঠা 50। আইএসবিএন 9780521427098 
  6. Vienna website; "Archived copy"। ২০১১-১১-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-১১ 
  7. Encyclopædia Britannica online article Austria-Hungary; http://www.britannica.com/EBchecked/topic/44386/Austria-Hungary
  8. Hochedlinger 2013.
  9. "Czech Republic – Historic Centre of Prague (1992)" Heindorffhus, August 2007, HeindorffHus-Czech আর্কাইভইজে আর্কাইভকৃত ২০০৭-০৩-২০ তারিখে.
  10. Rady 2020
  11. Kanski, Jack J. (২০১৯)। History of the German speaking nations (ইংরেজি ভাষায়)। আইএসবিএন 9781789017182 
  12. Pavlac, Brian A.; Lott, Elizabeth S. (৩০ জুন ২০১৯)। The Holy Roman Empire: A Historical Encyclopedia [2 volumes]আইএসবিএন 9781440848568 
  13. Encyclopædia Britannica 
  14. Kotulla 2008.
  15. Simon Adams (৩০ জুলাই ২০০৫)। The Balkans। Black Rabbit Books। পৃষ্ঠা 1974–। আইএসবিএন 978-1-58340-603-8 
  16. Scott Lackey (৩০ অক্টোবর ১৯৯৫)। The Rebirth of the Habsburg Army: Friedrich Beck and the Rise of the General Staff। ABC-CLIO। পৃষ্ঠা 166–। আইএসবিএন 978-0-313-03131-1 
  17. Carl Cavanagh Hodge (২০০৮)। Encyclopedia of the Age of Imperialism, 1800-1914: A-K। Greenwood Publishing Group। পৃষ্ঠা 59–। আইএসবিএন 978-0-313-33406-1 
  18. Giorgio Manacorda (2010) Nota bibliografica in Roth La Marcia di Radetzky, Newton Classici quotation:

    Stefan Zweig, l'autore del più famoso libro sull'Impero asburgico, Die Welt von Gestern

সূত্র[সম্পাদনা]

  • Hochedlinger, Michael (২০১৩) [2003]। Austria's Wars of Emergence, 1683–1797। Abingdon: Routledge। আইএসবিএন 978-0-582-29084-6 
  • Kotulla, Michael (২০০৮)। Deutsche Verfassungsgeschichte: Vom Alten Reich bis Weimar (1495–1934) (জার্মান ভাষায়)। Berlin: Springer। আইএসবিএন 978-3-540-48705-0 
  • Rady, Martyn (২০২০)। The Habsburgs: The Rise and Fall of a World Power। London: Allen Lane। আইএসবিএন 978-0-241-33262-7 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Bérenger, Jean. A History of the Habsburg Empire, 1273–1700 (Routledge, 2013)
  • Bérenger, Jean. A History of the Habsburg Empire, 1700–1918 (Routledge, 2014)
  • Evans, Robert John Weston. The Making of the Habsburg Monarchy, 1550–1700: An Interpretation (Oxford University Press, 1979) আইএসবিএন ০-১৯-৮৭৩০৮৫-৩
  • Evans, R. J. W. "Remembering the Fall of the Habsburg Monarchy One Hundred Years on: Three Master Interpretations" Austrian History Yearbook (May 2020) Vol. 51, pp 269–291; historiography
  • Fichtner, Paula Sutter. The Habsburg Monarchy, 1490–1848: Attributes of Empire (Palgrave Macmillan, 2003)
  • Henderson, Nicholas. "Joseph II" History Today (Sept 1955) 5#9 pp 613–621.
  • Ingrao, Charles. The Habsburg Monarchy, 1618–1815 (2000)
  • Ingrao, Charles. In Quest and Crisis: Emperor Joseph I and the Habsburg Monarchy (1979)
  • Judson, Pieter M. The Habsburg Empire: A New History (2016)
  • Kann, Robert A. A History of the Habsburg Empire: 1526–1918 (University of California Press, 1974)
  • Lieven, Dominic. Empire: The Russian empire and its rivals (Yale University Press, 2002), comparisons with Russian, British, & Ottoman empires.
  • Macartney, Carlile Aylmer The Habsburg Empire, 1790–1918, New York, Macmillan 1969
  • McCagg, Jr., William O. A History of the Habsburg Jews, 1670–1918 (Indiana University Press, 1989)
  • Mitchell, A. Wess. The Grand Strategy of the Habsburg Empire (Princeton University Press, 2018)
  • Oakes, Elizabeth and Eric Roman. Austria-Hungary and the Successor States: A Reference Guide from the Renaissance to the Present (2003)
  • Sked, Alan The Decline and Fall of the Habsburg Empire, 1815–1918 (London: Longman, 1989)
  • Stone, Norman. "The Last Days of the Habsburg Monarchy," History Today (Aug 1968), Vol. 18 Issue 8, pp 551–560; online
  • Steed, Henry Wickham; ও অন্যান্য (১৯১৪)। A short history of Austria-Hungary and Poland। Encyclopaedia Britannica Company। পৃষ্ঠা 145 
  • Taylor, A. J. P. The Habsburg monarchy, 1809–1918: a history of the Austrian Empire and Austria-Hungary, (London: Penguin Books. 2nd ed. 1964)

বহিঃসংযোগ[সম্পাদনা]