আইস হকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইস হকি
Ice Hockey sharks ducks.jpg
The San Jose Sharks (teal) attempt to prevent the Anaheim Ducks (white) from scoring a goal during the 2007–08 NHL season.
ক্রীড়া পরিচালনা সংস্থা আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন
উপনাম হকি
প্রথম খেলেছেন ১৯শ শতাব্দীতে কানাডায়
বৈশিষ্ট্যসমূহ
শারীরিক সংস্পর্শ সম্পূর্ণ সংযোগ
দলের সদস্য ৬ জন করে (গোলটেন্ডার সহ)
বিভাগ Team sport, stick sport, puck sport, winter sport
সরঞ্জাম Hockey puck, hockey stick, hockey skates, shin pads, shoulder pads, hockey gloves, hockey helmet (with visor or cage, depending on age of player and league), elbow pads, jock or jill, hockey socks, hockey shorts, neck guard (depends on league), mouthguard (depends on league)
মাঠ Hockey rink, arena and is sometimes played on a frozen lake or pond for recreation
অলিম্পিক ১৯২০ (গ্রীষ্মকালীন)
১৯২৪ (শীতকালীন) থেকে বর্তমান

আইস হকি হল একটি অতি পরিচিত দলগত সংযোগ ক্রীড়া, যা বরফের উপর খেলা হয়। এ খেলায় একটি আইস রিঙ্কের মধ্যে দু'দল স্কেটার তাদের স্টিক দিয়ে আঘাত করে ভালক্যানাইজড রাবার পাককে (বল) তাদের প্রতিপক্ষের নেটে পাঠানোর চেষ্টা করে। আইস হকির প্রত্যেকটি দল ছয়জন খেলোয়াড় নিয়ে গঠিত হয়, একজন গোলটেন্ডার এবং অন্য পাঁচজন খেলোয়াড়, যারা বরফের উপর স্কেটিং করে (স্কেটের উপর ভর দিয়ে উপর নিচে দৌড়ানো) পাককে নিয়ন্ত্রণে নিয়ে প্রতিপক্ষ দলের বিরুদ্ধে গোল করে স্কোর করার চেষ্টা করে।

একটি দ্রুত বিন্যস্ত, শারীরিক ক্রীড়া হিসাবে আইস হকি উত্তর আমেরিকা (বিশেষ করে কানাডা ও যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে) এবং উত্তর ও পশ্চিম ইউরোপে বেশ জনপ্রিয়। আইস হকি কানাডার জাতীয় খেলা,[১] যেখানে এ খেলা অগাধ জনপ্রিয়তা অর্জন করেছে। উত্তর আমেরিকায় জাতীয় হকি লীগ (NHL) হল পুরুষদের সর্ববৃহৎ ও সবচেয়ে জনপ্রিয় প্রতিযোগিতা। কন্টিনেন্টাল হকি লীগ (KHL) হল রাশিয়ার সর্ববৃহৎ এবং পূর্ব ইউরোপের অন্যতম লীগ। আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন (IIHF) হল আইস হকি নিয়ন্ত্রণকারী সর্বোচ্চ প্রতিষ্ঠান। আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন ও বিশ্ব র্যাঙ্কিং নিয়ন্ত্রণ করে থাকে। বর্তমানে এ ফেডারেশনের সদস্য রাষ্ট্রের সংখ্যা ৭৪।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. National Sports of Canada Act
  2. "The IIHF"। IIHF। সংগৃহীত জুন ৩, ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:IIHF টেমপ্লেট:Team Sport টেমপ্লেট:Ice Hockey Leagues