বার্লিন

স্থানাঙ্ক: ৫২°৩১′১২″ উত্তর ১৩°২৪′১৮″ পূর্ব / ৫২.৫২০০০° উত্তর ১৩.৪০৫০০° পূর্ব / 52.52000; 13.40500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বার্লিন
রাজধানী শহর, রাজ্যmunicipality
বার্লিনের পতাকা
পতাকা
বার্লিনের প্রতীক
প্রতীক
বার্লিন জার্মানি-এ অবস্থিত
বার্লিন
বার্লিন
বার্লিন ইউরোপ-এ অবস্থিত
বার্লিন
বার্লিন
জার্মানির মধ্যে (উপর) ও ইউরোপের মধ্যে (নীচে) অবস্থান
স্থানাঙ্ক: ৫২°৩১′১২″ উত্তর ১৩°২৪′১৮″ পূর্ব / ৫২.৫২০০০° উত্তর ১৩.৪০৫০০° পূর্ব / 52.52000; 13.40500
দেশ জার্মানি
রাষ্ট্রবার্লিন
সরকার
 • শাসকAbgeordnetenhaus of Berlin
 • Governing MayorMichael Müller (SPD)
আয়তন
 • City/State৮৯১.১ বর্গকিমি (৩৪৪.১ বর্গমাইল)
উচ্চতা৩৪ মিটার (১১২ ফুট)
জনসংখ্যা (2019-12-31)
 • City/State৩৭,৬৯,৪৯৫
 • মহানগর৬১,৪৪,৬০০
সময় অঞ্চলপূইস (EET) (ইউটিসি+১)
 • গ্রীষ্মকালীন (দিসস)পূইগ্রীস (EEST) (ইউটিসি+২)
এলাকা কোড030
ভৌগোলিক কোডNUTS Region: DE3
আইএসও ৩১৬৬ কোডDE-BE
যানবাহন নিবন্ধনB [টীকা ১]
GDP (nominal)€147 billion (2018)
GDP per capita€40,600 (2018)
GeoTLD.berlin

বার্লিন (/bɜːrˈlɪn/ bur-LIN, জার্মান: [bɛʁˈliːn] (শুনুন)) এর ৩.৭ মিলিয়ন অধিবাসী এটিকে ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে জনবহুল শহর হিসাবে গড়ে তোলে, শহরের সীমার মধ্যে জনসংখ্যা অনুসারে।  জার্মানির ষোলটি অঙ্গরাজ্যের মধ্যে একটি, বার্লিন ব্র্যান্ডেনবুর্গ রাজ্য দ্বারা বেষ্টিত এবং ব্রান্ডেনবার্গের রাজধানী পটসড্যামের সাথে সংলগ্ন। বার্লিনের শহুরে এলাকা, যার জনসংখ্যা প্রায় ৪.৫ মিলিয়ন, রুহরের পরে জার্মানির দ্বিতীয় সবচেয়ে জনবহুল শহুরে এলাকা।  বার্লিন-ব্র্যান্ডেনবুর্গ রাজধানী অঞ্চলে ছয় মিলিয়নেরও বেশি বাসিন্দা রয়েছে এবং রাইন-রুহর এবং রাইন-মেইন অঞ্চলের পরে এটি জার্মানির তৃতীয় বৃহত্তম মহানগর অঞ্চল।

বার্লিন স্প্রির তীরে বিস্তৃত , যা স্পান্ডাউয়ের পশ্চিম বরোতে হ্যাভেল (এলবের একটি উপনদী) প্রবাহিত হয়। শহরটির প্রধান টপোগ্রাফিক বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে স্প্রি, হাভেল এবং ডাহমে দ্বারা গঠিত পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব বরোর অনেকগুলি হ্রদ, যার মধ্যে বৃহত্তম হল মুগগেলসী হ্রদ। ইউরোপীয় সমভূমিতে তার অবস্থানের কারণে, বার্লিন একটি নাতিশীতোষ্ণ মৌসুমি জলবায়ু দ্বারা প্রভাবিত হয়। শহরটির প্রায় এক-তৃতীয়াংশ এলাকা বন, উদ্যান, উদ্যান, নদী, খাল এবং হ্রদ দ্বারা গঠিত।  শহরটি কেন্দ্রীয় জার্মান উপভাষা এলাকায় অবস্থিত, বার্লিন উপভাষাটি লুসাতিয়ান-নিউ মার্চিয়ান উপভাষাগুলির একটি বৈকল্পিক।

ত্রয়োদশ শতাব্দীতে প্রথম নথিভুক্ত করা হয় এবং দুটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক বাণিজ্য রুট অতিক্রম করার সময়, বার্লিন ব্র্যান্ডেনবুর্গের মারগ্রাভিয়েট (১৪১৭-১৭০১), প্রুশিয়া রাজ্য (১৭০১-১৯১৮), জার্মান সাম্রাজ্য (১৮৭১-১৯১৮), ওয়েমার প্রজাতন্ত্র (১৯১৯-১৯৩৩), এবং তৃতীয় রাইখ (১৯৩৩-১৯৪৫) এর রাজধানী হয়ে ওঠে। ১৯২০-এর দশকে বার্লিন ছিল বিশ্বের তৃতীয় বৃহত্তম পৌরসভা।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবং বিজয়ী দেশগুলির দ্বারা এর পরবর্তী দখলদারিত্বের পরে, শহরটি বিভক্ত হয়ে যায়; পশ্চিম বার্লিন পশ্চিম জার্মানির একটি ডি ফ্যাক্টো এক্সক্লেভ হয়ে ওঠে, বার্লিন প্রাচীর (আগস্ট ১৯৬১ থেকে নভেম্বর ১৯৮৯ পর্যন্ত) এবং পূর্ব জার্মান অঞ্চল দ্বারা বেষ্টিত।  পূর্ব বার্লিনকে পূর্ব জার্মানির রাজধানী ঘোষণা করা হয় এবং বন পশ্চিম জার্মানির রাজধানীতে পরিণত হয়। ১৯৯০ সালে জার্মান পুনর্মিলনের পর বার্লিন আবারও সমগ্র জার্মানির রাজধানী হয়ে ওঠে।

বার্লিন সংস্কৃতি, রাজনীতি, মিডিয়া এবং বিজ্ঞানের একটি বিশ্ব শহর।  এর অর্থনীতি উচ্চ-প্রযুক্তির সংস্থাগুলি এবং পরিষেবা খাতের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা সৃজনশীল শিল্প, গবেষণা সুবিধা, মিডিয়া কর্পোরেশন এবং কনভেনশন ভেন্যুগুলির বিভিন্ন পরিসরকে অন্তর্ভুক্ত করে।  বার্লিন বিমান ও রেল ট্র্যাফিকের জন্য একটি মহাদেশীয় কেন্দ্র হিসাবে কাজ করে এবং একটি অত্যন্ত জটিল পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক রয়েছে। মহানগরী একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।  উল্লেখযোগ্য শিল্পগুলির মধ্যে রয়েছে আইটি, ফার্মাসিউটিক্যালস, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, ক্লিন টেক, বায়োটেকনোলজি, নির্মাণ এবং ইলেকট্রনিক্স।

বার্লিনে হামবোল্ট বিশ্ববিদ্যালয়, প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, ফ্রি ইউনিভার্সিটি, আর্টস বিশ্ববিদ্যালয়, ইএসএমটি বার্লিন, হার্টি স্কুল এবং বার্ড কলেজ বার্লিনের মতো বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলির আবাসস্থল। এর জুওলজিক্যাল গার্ডেন ইউরোপের সবচেয়ে বেশি দেখা চিড়িয়াখানা এবং বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় চিড়িয়াখানাগুলির মধ্যে একটি। বাবেলসবার্গ বিশ্বের প্রথম বড় আকারের চলচ্চিত্র স্টুডিও কমপ্লেক্স হওয়ার সাথে সাথে, বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র প্রযোজনার জন্য ক্রমবর্ধমান জনপ্রিয় স্থান।  শহরটি তার উৎসব, বৈচিত্র্যময় স্থাপত্য, নাইটলাইফ, সমসাময়িক শিল্প এবং জীবনযাত্রার একটি খুব উচ্চ মানের জন্য সুপরিচিত।  ২০০০-এর দশক থেকে বার্লিন একটি বিশ্বজনীন উদ্যোক্তা দৃশ্যের উত্থান দেখেছে।

বার্লিনে তিনটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান রয়েছে: যাদুঘর দ্বীপ; পটসডাম এবং বার্লিনের প্রাসাদ ও পার্ক; এবং বার্লিন আধুনিকতা হাউজিং এস্টেট।  অন্যান্য ল্যান্ডমার্কগুলির মধ্যে রয়েছে ব্র্যান্ডেনবার্গ গেট, রাইখস্ট্যাগ বিল্ডিং, পটসডামার প্লাটজ্, ইউরোপের নিহত ইহুদিদের স্মৃতিসৌধ, বার্লিন প্রাচীর স্মৃতিসৌধ, ইস্ট সাইড গ্যালারী, বার্লিন বিজয় কলাম, বার্লিন ক্যাথিড্রাল এবং বার্লিন টেলিভিশন টাওয়ার। জার্মানির সবচেয়ে উঁচু কাঠামো। বার্লিনে অসংখ্য যাদুঘর, গ্যালারী, লাইব্রেরি, অর্কেস্ট্রা এবং ক্রীড়া ইভেন্ট রয়েছে। এর মধ্যে রয়েছে ওল্ড ন্যাশনাল গ্যালারি, বোড মিউজিয়াম, পারগামন মিউজিয়াম, জার্মান ঐতিহাসিক যাদুঘর, ইহুদি যাদুঘর বার্লিন, প্রাকৃতিক ইতিহাস যাদুঘর, হামবোল্ট ফোরাম, বার্লিন স্টেট লাইব্রেরি, বার্লিন স্টেট অপেরা, বার্লিন ফিলহারমোনিক এবং বার্লিন ম্যারাথন।

ইতিহাস[সম্পাদনা]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

বার্লিন উত্তর-পূর্ব জার্মানিতে অবস্থিত, এলবে নদীর পূর্বে, যা একসময় গঠিত হয়েছিল, নদী (স্যাক্সন বা থুরিঙ্গিয়ান) সালি (বারবিতে তাদের সঙ্গম থেকে), ফ্রাঙ্কিশ রাজত্বের পূর্ব সীমান্ত। যদিও ফ্র্যাঙ্কিশ রাজত্ব মূলত ফ্রাঙ্ক এবং স্যাক্সনদের মতো জার্মানী উপজাতিদের দ্বারা বাস করত, তবে সীমান্ত নদীগুলির পূর্ব দিকের অঞ্চলগুলিতে স্লাভিক উপজাতিরা বাস করত। এই কারণেই উত্তর-পূর্ব জার্মানির বেশিরভাগ শহর এবং গ্রামগুলি স্লাভিক-উদ্ভূত নাম (জার্মানিয়া স্লাভিকা) বহন করে। স্লাভিক উৎপত্তির সাধারণ জার্মানাইজড স্থাননাম প্রত্যয়গুলি হল -ow, -itz, -vitz, -witz, -itzsch এবং -in, উপসর্গগুলি হল Windisch এবং Wendischবার্লিন নামটির শিকড় আজকের বার্লিনের অঞ্চলের পশ্চিম স্লাভিক অধিবাসীদের ভাষায়, এবং এটি পুরানো পোলাবিয়ান স্টেম বার্ল -/ বার্ল - ("জলাভূমি") এর সাথে সম্পর্কিত হতে পারে।  যেহেতু বার-এর শুরুতে জার্মান শব্দ Bär (Bear) এর মতো শোনাচ্ছিল, তাই শহরের অস্ত্রের কোটে একটি ভালুক আবির্ভূত হয়। সুতরাং এটি ক্যানটিং অস্ত্রগুলির একটি উদাহরণ।

বার্লিনের বারোটি বরোর মধ্যে পাঁচটি (আংশিকভাবে) স্লাভিক-উদ্ভূত নাম বহন করে: প্যানকো (সবচেয়ে জনবহুল), স্টেগলিৎজ-জেহলেনডর্ফ, মারজাহান-হেলারসডর্ফ, ট্রেপটো-কোপেনিক এবং স্পান্ডাউ (১৮৭৮ সাল পর্যন্ত স্প্যানডো নামে নামকরণ করা হয়)। এর ৯৬টি এলাকার মধ্যে, বাইশটি (আংশিকভাবে) স্লাভিক-উদ্ভূত নাম বহন করে: Altglienicke, Alt-Treptow, Britz, Buch, Buckow, Gatow, Karow, Kladow, Köpenick, Lankwitz, Lübars, Malchow, Marzahn, Pankow, Prenzlauer Berg, রুডো, Schmöckwitz, Spandau, Stadtrandsiedlung Malchow, Steglitz, Tegel এবং Zehlendorf। মোয়াবিটের পার্শ্ববর্তী এলাকায় একটি ফরাসি-উদ্ভূত নাম রয়েছে, এবং ফ্রাঞ্জোসিসচ বুচোলজ হুগুয়েনোটসের নামে নামকরণ করা হয়েছে।

১২শ থেকে ১৬শ শতাব্দী[সম্পাদনা]

বার্লিনের মানচিত্র 1688 সালে
বার্লিন ক্যাথিড্রাল (বাম) এবং বার্লিন প্রাসাদ (ডান),১৯০০

১৬১৮ থেকে ১৬৪৮ সালের মধ্যে ৩০ বছরের যুদ্ধ বার্লিনকে ধ্বংস করে দেয়। এর এক-তৃতীয়াংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে এবং শহরটি তার জনসংখ্যার অর্ধেক হারিয়েছে।  "গ্রেট ইলেক্টর" নামে পরিচিত ফ্রেডেরিক উইলিয়াম, যিনি ১৬৪০ সালে তার পিতা জর্জ উইলিয়ামের স্থলাভিষিক্ত হয়েছিলেন, তিনি অভিবাসন ও ধর্মীয় সহনশীলতা প্রচারের একটি নীতি শুরু করেছিলেন।  ১৬৮৫ সালে পটসড্যামের আদেশের সাথে সাথে, ফ্রেডেরিক উইলিয়াম ফরাসি হুগুয়েনোটসকে আশ্রয় দিয়েছিলেন।

১৭০০ সালের মধ্যে বার্লিনের অধিবাসীদের প্রায় ৩০ শতাংশ ফরাসি ছিল, কারণ হুগুয়েনোট অভিবাসন ছিল।  বোহেমিয়া, পোল্যান্ড এবং সালজবুর্গ থেকে আরও অনেক অভিবাসী এসেছিলেন।

১৬১৮ সাল থেকে, ব্র্যান্ডেনবুর্গের মার্গারাভিয়েট প্রুশিয়ার ডাচির সাথে ব্যক্তিগত ভাবে মিলিত হয়েছিল।১৭০১ সালে, দ্বৈত রাষ্ট্র প্রুশিয়া রাজ্য গঠন করে, ব্র্যান্ডেনবুর্গের নির্বাচক তৃতীয় ফ্রেডেরিক হিসাবে নিজেকে প্রুশিয়ার রাজা প্রথম ফ্রেডেরিক হিসাবে মুকুট পরিয়েছিলেন। বার্লিন নতুন রাজ্যের রাজধানী হয়ে ওঠে, কোনিগসবার্গের স্থলাভিষিক্ত হয়। এটি খুব দূরবর্তী রাজ্যে রাজধানীকে কেন্দ্রীভূত করার একটি সফল প্রচেষ্টা ছিল, এবং এই প্রথমবারের মতো শহরটি বাড়তে শুরু করেছিল। ১৭০৯ সালে বার্লিন চারটি শহর কোলোন, ফ্রিডরিখসোয়ারডার, ফ্রিডরিখস্টাডট এবং ডোরোথিয়েনস্টাড্টের সাথে একীভূত হয় বার্লিন নামে, "হাউপট-আনড রেসিডেনজস্টাড বার্লিন" নামে।

১৭৪০ সালে দ্বিতীয় ফ্রেডেরিক দ্য গ্রেট (১৭৪০-১৭৮৬) নামে পরিচিত ফ্রেডেরিক ক্ষমতায় আসেন।  দ্বিতীয় ফ্রেডেরিকের শাসনামলে, বার্লিন এনলাইটেনমেন্টের একটি কেন্দ্র হয়ে ওঠে, তবে রাশিয়ান সেনাবাহিনী কর্তৃক সাত বছরের যুদ্ধের সময় সংক্ষিপ্তভাবে দখল করা হয়েছিল।  চতুর্থ জোটের যুদ্ধে ফ্রান্সের বিজয়ের পর, নেপোলিয়ন বোনাপার্ট ১৮০৬ সালে বার্লিনে যাত্রা করেন, কিন্তু শহরটিকে স্বায়ত্তশাসন প্রদান করেন।  ১৮১৫ সালে শহরটি ব্র্যান্ডেনবুর্গের নতুন প্রদেশের অংশ হয়ে ওঠে।

শিল্প বিপ্লব ঊনবিংশ শতাব্দীতে বার্লিনকে রূপান্তরিত করেছিল; শহরের অর্থনীতি এবং জনসংখ্যা নাটকীয়ভাবে প্রসারিত হয়েছিল এবং এটি জার্মানির প্রধান রেলওয়ে হাব এবং অর্থনৈতিক কেন্দ্রে পরিণত হয়েছিল। অতিরিক্ত শহরতলিশীঘ্রই বার্লিনের অঞ্চল এবং জনসংখ্যা উন্নত এবং বৃদ্ধি করে। ১৮৬১ সালে, বিবাহ, মোয়াবিট এবং আরও বেশ কয়েকটি সহ পার্শ্ববর্তী শহরতলি বার্লিনে অন্তর্ভুক্ত করা হয়েছিল।  ১৮৭১ সালে বার্লিন নতুন প্রতিষ্ঠিত জার্মান সাম্রাজ্যের রাজধানীতে পরিণত হয়।  ১৮৮১ সালে, এটি ব্র্যান্ডেনবার্গ থেকে পৃথক একটি শহর জেলায় পরিণত হয়।

২০তম থেকে ২১শ শতাব্দী[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বার্লিন ধ্বংসস্তূপে (পটসডামার প্লাটজ, ১৯৪৫)

বিংশ শতাব্দীর গোড়ার দিকে, বার্লিন জার্মান এক্সপ্রেশনিস্ট আন্দোলনের জন্য একটি উর্বর ভূমিতে পরিণত হয়েছিল।  স্থাপত্য, চিত্রাঙ্কন এবং চলচ্চিত্রের মতো ক্ষেত্রগুলিতে শৈল্পিক শৈলীর নতুন রূপ উদ্ভাবিত হয়েছিল। ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধের শেষে ফিলিপ শেইডেম্যান রাইখস্ট্যাগ ভবনে একটি প্রজাতন্ত্র ঘোষণা করেন। ১৯২০ সালে, বৃহত্তর বার্লিন আইন বার্লিনের আশেপাশের কয়েক ডজন শহরতলির শহর, গ্রাম এবং এস্টেটকে একটি সম্প্রসারিত শহরে অন্তর্ভুক্ত করে। আইনটি বার্লিনের আয়তন ৬৬ থেকে বাড়িয়ে ৮৮৩ কিমি২ (২৫ থেকে ৩৪১ বর্গ মাইল) করেছে। জনসংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে যায় এবং বার্লিনের জনসংখ্যা প্রায় চার মিলিয়ন ছিল। ওয়েইমার যুগে, বার্লিন অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে গিয়েছিল কিন্তু গর্জনরত বিশের দশকের একটি বিখ্যাত কেন্দ্র হয়ে ওঠে। মহানগরটি একটি প্রধান বিশ্ব রাজধানী হিসাবে তার হেইডে অভিজ্ঞতা অর্জন করেছিল এবং বিজ্ঞান, প্রযুক্তি, শিল্প, মানবিক, নগর পরিকল্পনা, চলচ্চিত্র, উচ্চ শিক্ষা, সরকার এবং শিল্পগুলিতে তার নেতৃত্বের ভূমিকার জন্য পরিচিত ছিল। অ্যালবার্ট আইনস্টাইন বার্লিনে থাকাকালীন সময়ে জনসাধারণের খ্যাতি অর্জন করেন এবং ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

১৯৩৩ সালে অ্যাডলফ হিটলার ও নাৎসি পার্টি ক্ষমতায় আসে। এনএসডিএপি শাসন বার্লিনের ইহুদি সম্প্রদায়কে ১,৬০,০০০ (দেশের সমস্ত ইহুদীদের এক-তৃতীয়াংশ) থেকে ১৯৩৩ থেকে ১৯৩৯ সালের মধ্যে অভিবাসনের কারণে প্রায় ৮০,০-এ নামিয়ে আনে। ১৯৩৮ সালে ক্রিস্টালনাচের পর, শহরের হাজার হাজার ইহুদিকে নিকটবর্তী স্যাচেনহাউসেন কনসেন্ট্রেশন ক্যাম্পে বন্দী করা হয়েছিল। ১৯৪৩ সালের গোড়ার দিকে, অনেককে কনসেন্ট্রেশন ক্যাম্পে পাঠানো হয়েছিল, যেমন আউশভিৎজ।  বার্লিন ইতিহাসের সবচেয়ে ভারী বোমা বর্ষণকারী শহর। [তথ্যসূত্র প্রয়োজন] দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ১৯৪৩-৪৫ সালের মিত্রবাহিনীর বিমান হামলা এবং ১৯৪৫ সালে বার্লিনের যুদ্ধের সময় বার্লিনের বড় অংশ ধ্বংস হয়ে যায়। মিত্ররা শহরটিতে ৬৭,৬০৭ টন বোমা নিক্ষেপ করে, যার ফলে নির্মিত এলাকার ৬,৪২৭ একর জমি ধ্বংস হয়ে যায়। এতে প্রায় ১ লাখ ২৫ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়।  ১৯৪৫ সালের মে মাসে ইউরোপে যুদ্ধ শেষ হওয়ার পর, বার্লিন পূর্ব প্রদেশগুলি থেকে বিপুল সংখ্যক শরণার্থী গ্রহণ করে। বিজয়ী শক্তিগুলি শহরটিকে চারটি সেক্টরে বিভক্ত করেছিল, যা জার্মানিকে যে দখলদারিত্বের অঞ্চলে বিভক্ত করা হয়েছিল তার অনুরূপ। পশ্চিমা মিত্রদের (মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স) সেক্টরগুলি পশ্চিম বার্লিন গঠন করেছিল, যখন সোভিয়েত সেক্টর পূর্ব বার্লিন গঠন করেছিল।

এই চার মিত্রই বার্লিনের জন্য প্রশাসনিক দায়িত্ব পালন করেন। যাইহোক, ১৯৪৮ সালে, যখন পশ্চিমা মিত্ররা জার্মানির পশ্চিমা অঞ্চলে বার্লিনের তিনটি পশ্চিম সেক্টরে মুদ্রা সংস্কার প্রসারিত করে, তখন সোভিয়েত ইউনিয়ন পশ্চিম বার্লিনে এবং সেখান থেকে অ্যাক্সেস রুটগুলিতে অবরোধ আরোপ করে, যা সম্পূর্ণরূপে সোভিয়েত-নিয়ন্ত্রিত অঞ্চলের অভ্যন্তরে অবস্থিত। তিনটি পশ্চিমা মিত্রদ্বারা পরিচালিত বার্লিন এয়ারলিফট, ১৯৪৮ সালের জুন থেকে ১৯৪৯ সালের মে মাস পর্যন্ত শহরে খাদ্য ও অন্যান্য সরবরাহ সরবরাহ ের মাধ্যমে এই অবরোধকে অতিক্রম করে।  ১৯৪৯ সালে, ফেডারেল রিপাবলিক অফ জার্মানি পশ্চিম জার্মানিতে প্রতিষ্ঠিত হয়েছিল এবং শেষ পর্যন্ত বার্লিনে এই তিনটি দেশের অঞ্চল বাদ দিয়ে সমস্ত আমেরিকান, ব্রিটিশ এবং ফরাসি অঞ্চল অন্তর্ভুক্ত করেছিল, যখন মার্কসবাদী-লেনিনবাদী জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র পূর্ব জার্মানিতে ঘোষণা করা হয়েছিল। পশ্চিম বার্লিন আনুষ্ঠানিকভাবে একটি অধিকৃত শহর ছিল, কিন্তু পশ্চিম বার্লিনের ভৌগোলিক বিচ্ছিন্নতা সত্ত্বেও এটি রাজনৈতিকভাবে ফেডারেল রিপাবলিক অফ জার্মানির সাথে সংযুক্ত ছিল। পশ্চিম বার্লিনে বিমান পরিষেবা শুধুমাত্র আমেরিকান, ব্রিটিশ এবং ফরাসি বিমান সংস্থাগুলিকে দেওয়া হয়েছিল।

এই দুই জার্মান রাষ্ট্র প্রতিষ্ঠার ফলে স্নায়ুযুদ্ধের উত্তেজনা বৃদ্ধি পায়। পশ্চিম বার্লিন পূর্ব জার্মান অঞ্চল দ্বারা বেষ্টিত ছিল, এবং পূর্ব জার্মানি পূর্ব অংশকে তার রাজধানী হিসাবে ঘোষণা করেছিল, যা পশ্চিমা শক্তিগুলি স্বীকৃতি দেয়নি। পূর্ব বার্লিন শহরের বেশিরভাগ ঐতিহাসিক কেন্দ্র অন্তর্ভুক্ত ছিল। পশ্চিম জার্মান সরকার বনে নিজেকে প্রতিষ্ঠিত করে।  ১৯৬১ সালে, পূর্ব জার্মানি পশ্চিম বার্লিনের চারপাশে বার্লিন প্রাচীর নির্মাণ শুরু করে এবং ঘটনাগুলি চেকপয়েন্ট চার্লিতে একটি ট্যাংক অচলাবস্থার দিকে অগ্রসর হয়। পশ্চিম বার্লিন এখন কার্যত পশ্চিম জার্মানির একটি অংশ ছিল যার একটি অনন্য আইনী অবস্থা ছিল, যখন পূর্ব বার্লিন কার্যত পূর্ব জার্মানির একটি অংশ ছিল। জন এফ কেনেডি ১৯৬৩ সালের ২৬ শে জুন, শহরের পশ্চিম অংশে অবস্থিত শোনবার্গ সিটি হলের সামনে তার "ইচ বিন আইন বার্লিনার" বক্তৃতা দিয়েছিলেন, যা পশ্চিম বার্লিনের প্রতি মার্কিন সমর্থনকে তুলে ধরেছিল।  বার্লিন পুরোপুরি বিভক্ত ছিল। যদিও পশ্চিমাদের পক্ষে কঠোরভাবে নিয়ন্ত্রিত চেকপয়েন্টগুলির মধ্য দিয়ে অন্য দিকে যাওয়া সম্ভব ছিল, তবে বেশিরভাগ পূর্বাঞ্চলীয়দের জন্য, পূর্ব জার্মানি সরকার পশ্চিম বার্লিন বা পশ্চিম জার্মানিতে ভ্রমণ নিষিদ্ধ করেছিল। ১৯৭১ সালে, একটি চার-শক্তি চুক্তি পূর্ব জার্মানির মধ্য দিয়ে গাড়ি বা ট্রেনে করে পশ্চিম বার্লিন থেকে আসা-যাওয়ার নিশ্চয়তা দেয়।

বার্লিন প্রাচীর (পশ্চিম দিকে আঁকা) একটি বাধা যা শহরটিকে ১৯৬১ থেকে ১৯৮৯ পর্যন্ত বিভক্ত করেছিল।

১৯৮৯ সালে, শীতল যুদ্ধের সমাপ্তি এবং পূর্ব জার্মান জনগণের চাপের সাথে সাথে, বার্লিন প্রাচীরটি ৯ নভেম্বর এর পতন ঘটে এবং পরবর্তীতে বেশিরভাগই ভেঙে ফেলা হয়। আজ, ইস্ট সাইড গ্যালারী প্রাচীরের একটি বড় অংশ সংরক্ষণ করে। ১৯৯০ সালের ৩ রা অক্টোবর, জার্মানির দুটি অংশ ফেডারেল রিপাবলিক অফ জার্মানি হিসাবে পুনরায় একত্রিত করা হয় এবং বার্লিন আবার একটি পুনর্গঠিত শহরে পরিণত হয়।  পশ্চিম বার্লিনের মেয়র ওয়াল্টার মমপার অন্তর্বর্তীকালীন সময়ে পুনরায় একত্রিত শহরের প্রথম মেয়র হন। ১৯৯০ সালের ডিসেম্বরে শহরব্যাপী নির্বাচনের ফলে প্রথম "সমস্ত বার্লিন" মেয়র ১৯৯১ সালের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের জন্য নির্বাচিত হন, পূর্ব ও পশ্চিম বার্লিনের মেয়রদের পৃথক অফিসগুলি সেই সময়ের মধ্যে শেষ হয়ে যায় এবং এবারহার্ড ডিয়েপগেন (পশ্চিম বার্লিনের প্রাক্তন মেয়র) পুনর্গঠিত বার্লিনের প্রথম নির্বাচিত মেয়র হন।  ১৯৯৪ সালের ১৮ ই জুন, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ব্রিটেনের সৈন্যরা একটি কুচকাওয়াজে মিছিল করে যা মিত্র দখলদার সৈন্যদের প্রত্যাহারকে চিহ্নিত করার অনুষ্ঠানের অংশ ছিল যা পুনরায় একত্রিত বার্লিনের অনুমতি দেয়  (শেষ রাশিয়ান সৈন্যরা ৩১ আগস্ট চলে যায়, যখন পশ্চিমা মিত্রবাহিনীর চূড়ান্ত প্রস্থান ছিল ৮ সেপ্টেম্বর ১৯৯৪)। ১৯৯১ সালের ২০ শে জুন, বুন্দেসট্যাগ (জার্মান সংসদ) জার্মানির রাজধানীর আসনটি বন থেকে বার্লিনে সরানোর পক্ষে ভোট দেয়, যা ১৯৯৯ সালে সম্পন্ন হয়েছিল।

বার্লিনের ২০০১ সালের প্রশাসনিক সংস্কার বেশ কয়েকটি বরোকে একীভূত করে, তাদের সংখ্যা ২৩ থেকে ১২ এ নামিয়ে আনে।

২০০৬ সালে বার্লিনে ফিফা বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হয়।

২০১৬ সালে আইএসআইএল-এর সাথে সম্পর্কিত একটি সন্ত্রাসী হামলায়, একটি ট্রাক ইচ্ছাকৃতভাবে কায়সার উইলহেম মেমোরিয়াল চার্চের পাশে একটি ক্রিসমাস মার্কেটে নিয়ে যাওয়া হয়েছিল, যার ফলে ১৩ জন নিহত এবং ৫৫ জন আহত হয়েছিল।

বার্লিন ব্র্যান্ডেনবার্গ বিমানবন্দর (বিইআর) ২০২০ সালে চালু হয়েছিল, পরিকল্পনার চেয়ে নয় বছর পরে, টার্মিনাল ১ অক্টোবরের শেষের দিকে পরিষেবাতে আসছে এবং টেগেল বিমানবন্দর থেকে ফ্লাইটগুলি নভেম্বরে শেষ হবে।  কভিড-১৯ মহামারীর কারণে যাত্রী সংখ্যা হ্রাসের কারণে, ২০২১ সালের মার্চ থেকে শুরু হওয়া সাবেক শেনফেল্ড বিমানবন্দর বিইআর-এর টার্মিনাল ৫ সাময়িকভাবে এক বছরের জন্য বন্ধ করার পরিকল্পনা ঘোষণা করা হয়েছিল।  আলেকজান্ডারপ্লাটজ থেকে হাউপটবাহনহোফ পর্যন্ত ইউ-বাহান লাইন ইউ-৫-এর সংযোগকারী লিঙ্কটি নতুন স্টেশন রোটস রাথাউস এবং ইউন্টার ডেন লিন্ডেনের সাথে ২০২০ সালের ৪ ডিসেম্বর খোলা হয়েছিল, যাদুঘরসিনসেল ইউ-বাহান স্টেশনটি ২০২১ সালের মার্চের দিকে খোলা হবে বলে আশা করা হচ্ছে, যা ইউ ৫ এ সমস্ত নতুন কাজ সম্পন্ন করবে বলে আশা করা হচ্ছে।  ২০২০ সালের শেষের দিকে হাম্বল্ট ফোরাম যাদুঘরের একটি আংশিক উদ্বোধন, যা পুনর্নির্মিত বার্লিন প্যালেসে অবস্থিত, যা জুন মাসে ঘোষণা করা হয়েছিল, ২০২১ সালের মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছিল।

ভূগোল[সম্পাদনা]

টপোগ্রাফি[সম্পাদনা]

বার্লিনের স্যাটেলাইট ছবি
বার্লিনের উপকণ্ঠ বনভূমি এবং অসংখ্য হ্রদ দ্বারা আচ্ছাদিত।

বার্লিন উত্তর-পূর্ব জার্মানিতে অবস্থিত, প্রধানত সমতল টপোগ্রাফিসহ নিম্ন-অবস্থিত জলাভূমির একটি অঞ্চলে, বিশাল উত্তর ইউরোপীয় সমভূমির অংশ যা উত্তর ফ্রান্স থেকে পশ্চিম রাশিয়া পর্যন্ত বিস্তৃত। বার্লিনার উরস্ট্রমতাল (একটি বরফ যুগের হিমবাহ উপত্যকা), উত্তরে কম বার্নিম মালভূমি এবং দক্ষিণে টেলটো মালভূমির মধ্যে, শেষ ওয়েইচসেলিয়ান হিমবাহের শেষে বরফের চাদর থেকে প্রবাহিত দ্রবীভূত জল দ্বারা গঠিত হয়েছিল। স্প্রি এখন এই উপত্যকাকে অনুসরণ করে। বার্লিনের পশ্চিমে একটি বরো, স্পান্ডাউতে, স্প্রি হাভেল নদীতে খালি হয়ে যায়, যা উত্তর থেকে দক্ষিণে পশ্চিম বার্লিনের মধ্য দিয়ে প্রবাহিত হয়। হ্যাভেলের গতিপথটি হ্রদের শৃঙ্খলের মতো, বৃহত্তমটি হল টেগেলার সি এবং গ্রোয়ার ওয়ানসি। হ্রদের একটি সিরিজ উপরের স্প্রিতেও ফিড করে, যা পূর্ব বার্লিনের গ্রোয়ের মুগেলসির মধ্য দিয়ে প্রবাহিত হয়।

বর্তমান বার্লিনের উল্লেখযোগ্য অংশ স্প্রি উপত্যকার উভয় পাশে নিম্ন মালভূমিতে প্রসারিত। বোরোর বড় অংশ রেইনিকেনডর্ফ এবং প্যানকো বার্নিম মালভূমিতে অবস্থিত, যখন শার্লটনবার্গ-উইলমারসডর্ফ, স্টেগলিটজ-জেহলেনডর্ফ, টেম্পেলহোফ-শেনবার্গ এবং নিউকোলোর বেশিরভাগ বরো টেলটো মালভূমিতে অবস্থিত।

স্পান্ডাউয়ের বরো আংশিকভাবে বার্লিন হিমবাহ উপত্যকার মধ্যে এবং আংশিকভাবে নওয়েন প্লেইনের উপর অবস্থিত, যা বার্লিনের পশ্চিমে প্রসারিত। ২০১৫ সাল থেকে, পাঙ্কোর আর্কেনবার্গ পর্বতমালা ১২২ মিটার (৪০০ ফুট) উচ্চতায় বার্লিনের সর্বোচ্চ বিন্দু। নির্মাণ ধ্বংসাবশেষ নিষ্কাশনের মাধ্যমে তারা টিউফেলসবার্গকে (১২০.১ মিটার বা ৩৯৪ ফুট) অতিক্রম করেছিল, যা নিজেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসাবশেষ থেকে ধ্বংসাবশেষ দিয়ে গঠিত হয়েছিল। ১১৪.৭ মিটার (৩৭৬ ফুট) উচ্চতায় মুগেলবার্গ সর্বোচ্চ প্রাকৃতিক বিন্দু এবং সর্বনিম্নটি স্পান্ডাউয়ের স্পেকটেসি, ২৮.১ মিটার (৯২ ফুট) উচ্চতায়।

জলবায়ু[সম্পাদনা]

বার্লিনের একটি মহাসাগরীয় জলবায়ু রয়েছে (কোপেন: সিএফবি);  শহরটির পূর্ব অংশে সামান্য মহাদেশীয় প্রভাব (ডিএফবি) রয়েছে, যা পরিবর্তনগুলির মধ্যে একটি হল বায়ু ভর অনুযায়ী বার্ষিক বৃষ্টিপাত এবং বছরের একটি সময়ের মধ্যে বৃহত্তর প্রাচুর্য।  এই ধরনের জলবায়ুতে গ্রীষ্মের মাঝারি তাপমাত্রা থাকে তবে কখনও কখনও গরম (আধামহাদেশীয় হওয়ার জন্য) এবং ঠান্ডা শীতকাল থাকে তবে বেশিরভাগ সময় কঠোর হয় না।

তার ট্রানজিশনাল জলবায়ু জোনগুলির কারণে, শীতকালে তুষারপাতগুলি সাধারণ, এবং অনেক মহাসাগরীয় জলবায়ুর জন্য সাধারণের চেয়ে ঋতুগুলির মধ্যে বৃহত্তর তাপমাত্রার পার্থক্য রয়েছে। উপরন্তু, বার্লিনকে ট্রেওয়ারথা জলবায়ু প্রকল্পের অধীনে নাতিশীতোষ্ণ মহাদেশীয় জলবায়ু (ডিসি) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, পাশাপাশি নিউ ইয়র্কের শহরতলি, যদিও কোপেন সিস্টেম তাদের বিভিন্ন ধরনের রাখে।

গ্রীষ্মকাল উষ্ণ এবং কখনও কখনও 22-25 ডিগ্রি সেন্টিগ্রেড (72-77 ডিগ্রি ফারেনহাইট) এর গড় উচ্চ তাপমাত্রা এবং 12-14 ডিগ্রি সেন্টিগ্রেড (54-57 ডিগ্রি ফারেনহাইট) এর কম। শীতকাল 3 °C (37 °F) এর গড় উচ্চ তাপমাত্রা এবং -2 থেকে 0 °C (28 থেকে 32 °F) এর নিম্ন স্তরের সাথে শীতল হয়। বসন্ত এবং শরৎকাল সাধারণত হালকা থেকে শীতল হয়। বার্লিনের বিল্ট-আপ এলাকাটি একটি মাইক্রোক্লাইমেট তৈরি করে, শহরের ভবন এবং ফুটপাত দ্বারা সঞ্চিত তাপ। আশেপাশের এলাকার তুলনায় শহরে তাপমাত্রা 4 ডিগ্রি সেন্টিগ্রেড (7 ডিগ্রি ফারেনহাইট) বেশি হতে পারে।  বার্ষিক বৃষ্টিপাত ৫৭০ মিলিমিটার (২২ ইঞ্চি) এবং সারা বছর মাঝারি বৃষ্টিপাত হয়। বার্লিন এবং পার্শ্ববর্তী রাজ্য ব্র্যান্ডেনবার্গ জার্মানির উষ্ণতম এবং শুষ্কতম অঞ্চল।  তুষারপাত মূলত ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত ঘটে থাকে।  বার্লিনের উষ্ণতম মাসটি ছিল ১৮৩৪ সালের জুলাই মাসে, যার গড় তাপমাত্রা ছিল ২৩.০ ডিগ্রি সেন্টিগ্রেড (৭৩.৪ ডিগ্রি ফারেনহাইট) এবং শীতলতম ছিল জানুয়ারী ১৭০৯, যার গড় তাপমাত্রা ছিল -১৩.২ °সে (৮.২ ডিগ্রি ফারেনহাইট)।  রেকর্ডে সবচেয়ে আর্দ্র মাসটি ছিল ১৯০৭ সালের জুলাই মাসে, যেখানে ২৩০ মিলিমিটার (৯.১ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছিল, যেখানে শুষ্কতম ছিল অক্টোবর ১৮৬৬, নভেম্বর ১৯০২, অক্টোবর ১৯০৮ এবং সেপ্টেম্বর ১৯২৮, যার সবগুলিতেই ১ মিলিমিটার (০.০৩৯ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছিল।

সিটিস্কেপ[সম্পাদনা]

বার্লিন

বার্লিনের ইতিহাস শহরটিকে একটি বহুকেন্দ্রিক সংস্থা এবং স্থাপত্য ও ভবনগুলির একটি অত্যন্ত সারগ্রাহী অ্যারের সাথে ছেড়ে দিয়েছে। শহরটির বর্তমান চেহারাটি মূলত বিংশ শতাব্দীতে জার্মানির ইতিহাসে মূল ভূমিকা পালন করে। বার্লিনে অবস্থিত সমস্ত জাতীয় সরকার - প্রুশিয়া রাজ্য, ১৮৭১ সালের দ্বিতীয় জার্মান সাম্রাজ্য, ওয়েইমার প্রজাতন্ত্র, নাৎসি জার্মানি, পূর্ব জার্মানি, সেইসাথে পুনরায় একত্রিত জার্মানি - উচ্চাভিলাষী পুনর্গঠন কর্মসূচী শুরু করে, যার প্রত্যেকটি শহরের স্থাপত্যে নিজস্ব স্বতন্ত্র শৈলী যোগ করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্লিন বিমান হামলা, দাবানল এবং রাস্তার যুদ্ধে বিধ্বস্ত হয়েছিল এবং যুদ্ধোত্তর সময়ে পূর্ব ও পশ্চিম উভয় ক্ষেত্রেই বেঁচে থাকা অনেক ভবন ধ্বংস হয়ে গিয়েছিল। এই ধ্বংসের বেশিরভাগই নতুন ব্যবসা বা আবাসিক জেলা এবং প্রধান ধমনী নির্মাণের জন্য পৌর স্থাপত্য কর্মসূচী দ্বারা শুরু করা হয়েছিল। যুদ্ধপূর্ব ভবনগুলির উপর অনেক অলঙ্কার আধুনিকতাবাদী মতবাদের পরে ধ্বংস হয়ে গিয়েছিল, এবং যুদ্ধোত্তর সিস্টেমগুলিতে, পাশাপাশি পুনরায় একত্রিত বার্লিনে, অনেক গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী কাঠামো পুনর্নির্মাণ করা হয়েছে, যার মধ্যে রয়েছে ফোরাম ফ্রিডেরিসিয়ানাম সহ, স্টেট অপেরা (১৯৫৫), শার্লটনবার্গ প্যালেস (১৯৫৭), গেন্ডারমেনমার্ক্টের (১৯৮০ এর দশকে) স্মৃতিস্তম্ভ ভবন, সেনাপতির দরজা (২০০৩) এবং সিটি প্যালেসের বারোক ফেসাডগুলি পুনর্নির্মাণের প্রকল্পও। অনেক নতুন ভবন তাদের ঐতিহাসিক পূর্বসূরীদের বা বার্লিনের সাধারণ শাস্ত্রীয় শৈলী দ্বারা অনুপ্রাণিত হয়েছে, যেমন হোটেল অ্যাডলন।

টাওয়ারগুলির ক্লাস্টারগুলি বিভিন্ন স্থানে উত্থিত হয়: পটসডামার প্লাটজ, সিটি ওয়েস্ট, এবং আলেকজান্ডারপ্লাটজ, পরের দুটি পূর্ব ও পশ্চিম বার্লিনের প্রাক্তন কেন্দ্রগুলি বর্ণনা করে, প্রথমটি 21 শতকের একটি নতুন বার্লিনের প্রতিনিধিত্ব করে, বার্লিন প্রাচীরের নো-ম্যানস ল্যান্ডের বর্জ্য থেকে উত্থিত হয়। বার্লিনে জার্মানির শীর্ষ ৫০টি উচ্চতম ভবনের মধ্যে পাঁচটি রয়েছে।

শহর এলাকার এক-তৃতীয়াংশেরও বেশি সবুজ স্থান, বনভূমি এবং জল নিয়ে গঠিত।  বার্লিনের দ্বিতীয় বৃহত্তম এবং সবচেয়ে জনপ্রিয় পার্ক, গ্রোয়ার টায়ারগার্টেন, শহরের ঠিক কেন্দ্রে অবস্থিত। এটি ২১০ হেক্টর এলাকা জুড়ে বিস্তৃত এবং শহরের পশ্চিমে বাহনহফ চিড়িয়াখানা থেকে পূর্বের ব্র্যান্ডেনবার্গ গেট পর্যন্ত বিস্তৃত।

স্থাপত্য[সম্পাদনা]

মিটের আলেকজান্ডারপ্লাটজে ফার্নসেহতুর্ম (টিভি টাওয়ার) ইউরোপীয় ইউনিয়নের ৩৬৮ মিটার (১,২০৭ ফুট) উচ্চতার সবচেয়ে লম্বা কাঠামোগুলির মধ্যে একটি। ১৯৬৯ সালে নির্মিত, এটি বার্লিনের বেশিরভাগ কেন্দ্রীয় জেলা জুড়ে দৃশ্যমান। শহরটি তার ২০৪ মিটার উঁচু (৬৬৯ ফুট) পর্যবেক্ষণ মেঝে থেকে দেখা যায়। এখান থেকে শুরু করে, কার্ল-মার্কস-অ্যালি পূর্ব দিকে অগ্রসর হয়, একটি এভিনিউ যা সমাজতান্ত্রিক ক্লাসিকিজম শৈলীতে ডিজাইন করা স্মৃতিস্তম্ভ আবাসিক ভবনগুলির দ্বারা সারিবদ্ধ। এই এলাকার পাশেই রয়েছে রোটস রাথাউস (সিটি হল), যার স্বতন্ত্র লাল-ইট স্থাপত্য রয়েছে। এর সামনে রয়েছে নেপতুনব্রান্নেন, ট্রাইটনের একটি পৌরাণিক গোষ্ঠী সমন্বিত একটি ঝরনা, চারটি প্রধান প্রুশিয়ান নদীর ব্যক্তিত্ব এবং এর উপরে নেপচুন।

ব্র্যান্ডেনবার্গ গেট বার্লিন এবং জার্মানির একটি আইকনিক ল্যান্ডমার্ক; এটি ঘটনাবহুল ইউরোপীয় ইতিহাস এবং একতা ও শান্তির প্রতীক হিসাবে দাঁড়িয়ে আছে। রাইখস্ট্যাগ ভবনটি জার্মান পার্লামেন্টের ঐতিহ্যবাহী আসন। এটি ১৯৯০-এর দশকে ব্রিটিশ স্থপতি নরম্যান ফস্টার দ্বারা পুনরায় তৈরি করা হয়েছিল এবং অধিবেশন এলাকার উপর একটি কাচের গম্বুজ রয়েছে, যা সংসদীয় কার্যক্রম এবং শহরের চমৎকার দৃশ্যগুলিতে বিনামূল্যে জনসাধারণের অ্যাক্সেসের অনুমতি দেয়।

ইস্ট সাইড গ্যালারী হল বার্লিন প্রাচীরের শেষ বিদ্যমান অংশগুলিতে সরাসরি আঁকা শিল্পকলার একটি উন্মুক্ত-বায়ু প্রদর্শনী। এটি শহরের ঐতিহাসিক বিভাজনের বৃহত্তম অবশিষ্ট প্রমাণ।

স্প্রি নদীর যাদুঘর দ্বীপে ১৮৩০ থেকে ১৯৩০ সাল পর্যন্ত নির্মিত পাঁচটি যাদুঘর রয়েছে এবং এটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। সমস্ত যাদুঘরের একটি প্রধান প্রবেশদ্বার পুনরুদ্ধার এবং নির্মাণ, সেইসাথে সিটি প্যালেস পুনর্গঠন অব্যাহত।  এছাড়াও দ্বীপে এবং লস্টগার্টেন এবং প্রাসাদের পাশে বার্লিন ক্যাথিড্রাল, সম্রাট দ্বিতীয় উইলিয়াম রোমের সেন্ট পিটার্স ব্যাসিলিকার একটি প্রোটেস্ট্যান্ট প্রতিপক্ষ তৈরি করার উচ্চাভিলাষী প্রচেষ্টা। একটি বড় ক্রিপ্টে পূর্ববর্তী প্রুশিয়ান রাজপরিবারের কিছু অবশিষ্টাংশ রয়েছে। সেন্ট হেডউইগ ক্যাথিড্রাল বার্লিনের রোমান ক্যাথলিক ক্যাথিড্রাল। কায়সার উইলহেম মেমোরিয়াল চার্চের সাথে ব্রেইটসশেইডপ্লাটজ সিটি ওয়েস্টের কেন্দ্রস্থল। Unter den Linden ব্র্যান্ডেনবার্গ গেট থেকে সাবেক বার্লিনার সিটি প্যালেস সাইট পর্যন্ত একটি গাছ-রেখাযুক্ত পূর্ব-পশ্চিম এভিনিউ, এবং একসময় বার্লিনের প্রধান promenade ছিল। অনেক ধ্রুপদী ভবন রাস্তায় লাইন, এবং হাম্বোল্ট বিশ্ববিদ্যালয়ের অংশ সেখানে আছে। গোল্ডেন ২০-এর দশকে ফ্রিডরিখস্ট্রাই বার্লিনের কিংবদন্তি রাস্তা ছিল। এটি আজকের বার্লিনের আধুনিক স্থাপত্যের সাথে বিংশ শতাব্দীর ঐতিহ্যকে একত্রিত করে।

পটসডেমার প্লাটজ একটি সম্পূর্ণ চতুর্থাংশ প্রাচীর নিচে আসার পরে স্ক্র্যাচ থেকে নির্মিত হয়।  পটসডামার প্লাটজের পশ্চিমে কুলতুরফরম রয়েছে, যেখানে ছবি 'র গ্যালারী রয়েছে,। ইউরোপের নিহত ইহুদিদের স্মৃতিসৌধ, একটি হলোকস্ট মেমোরিয়াল, উত্তরে অবস্থিত।

হ্যাকেশার মার্ক এর কাছাকাছি এলাকায় ফ্যাশনেবল সংস্কৃতি, অগণিত পোশাক আউটলেট, ক্লাব, বার, এবং গ্যালারী সঙ্গে আবাসস্থল। এর মধ্যে রয়েছে হ্যাকশে হোফে, বেশ কয়েকটি উঠোনের চারপাশে ভবনগুলির একটি সমষ্টি, যা ১৯৯৬ সালের দিকে পুনর্নির্মাণ করা হয়েছিল। নিকটবর্তী নিউ সিনাগগ ইহুদি সংস্কৃতির কেন্দ্রস্থল।

17 তম রাস্তা। জুনি, ব্র্যান্ডেনবার্গ গেট এবং আর্নস্ট-রয়টার্স-প্লাটজকে সংযুক্ত করে, মধ্য পূর্ব-পশ্চিম অক্ষ হিসাবে কাজ করে। এর নাম ১৯৫৩ সালের ১৭ ই জুন পূর্ব বার্লিনের অভ্যুত্থানকে স্মরণ করে। ব্র্যান্ডেনবার্গ গেট থেকে প্রায় অর্ধেক দূরে গ্রোয়ের স্টার্ন, একটি বৃত্তাকার ট্রাফিক দ্বীপ যেখানে বিজয় কলাম অবস্থিত। প্রুশিয়ার বিজয়কে স্মরণীয় করে রাখার জন্য নির্মিত এই স্মৃতিসৌধটি ১৯৩৮-৩৯ সালে রাইখস্ট্যাগের সামনে তার পূর্ববর্তী অবস্থান থেকে স্থানান্তরিত হয়েছিল।

Kurfürstendamm বার্লিনের কিছু বিলাসবহুল স্টোরের আবাসস্থল যেখানে ব্রেইটসশেইডপ্লাটজের পূর্ব প্রান্তে কাইজার উইলহেম মেমোরিয়াল চার্চ রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে গির্জাটি ধ্বংস হয়ে যায় এবং ধ্বংসস্তূপে পরিণত হয়। Tauentzienstraße কাছাকাছি KaDeWe, মহাদেশীয় ইউরোপের বৃহত্তম ডিপার্টমেন্টাল স্টোর বলে দাবি করা হয়। রাথাউস শেনবার্গ, যেখানে জন এফ কেনেডি তার বিখ্যাত "ইচ বিন আইন বার্লিনার!" বক্তৃতা করেছিলেন, টেম্পেলহোফ-শেনবার্গে রয়েছে।

পশ্চিমের ডিপার্টমেন্টাল স্টোর, বার্লিন

কেন্দ্রের পশ্চিমে, বেলভিউ প্যালেস হল জার্মান রাষ্ট্রপতির বাসভবন। শার্লটনবার্গ প্রাসাদ, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধে পুড়িয়ে ফেলা হয়েছিল, বার্লিনের বৃহত্তম ঐতিহাসিক প্রাসাদ।

ফাঙ্কটার্ম বার্লিন একটি ১৫০ মিটার লম্বা (৪৯০ ফুট) জাল রেডিও টাওয়ার যা ১৯২৪ থেকে ১৯২৬ সালের মধ্যে নির্মিত ফেয়ারগ্রাউন্ড এলাকায় অবস্থিত। এটি একমাত্র পর্যবেক্ষণ টাওয়ার যা ইনসুলেটরগুলিতে দাঁড়িয়ে আছে এবং একটি রেস্তোঁরা 55 মিটার (180 ফুট) এবং মাটি থেকে 126 মিটার (413 ফুট) উপরে একটি পর্যবেক্ষণ ডেক রয়েছে, যা একটি উইন্ডোযুক্ত লিফট দ্বারা পৌঁছানো যায়।

স্প্রি নদীর উপরে Oberbaumbrücke বার্লিনের সবচেয়ে আইকনিক সেতু, যা ফ্রিডরিখশাইন এবং ক্রেউজবার্গের বর্তমান-মিলিত বরোগুলিকে সংযুক্ত করে। এটি যানবাহন, পথচারী এবং U1 বার্লিন ইউ-বাহান লাইন বহন করে। সেতুটি ১৮৯৬ সালে একটি ইট গথিক শৈলীতে সম্পন্ন হয়েছিল, ইউ-বাহানের জন্য একটি উপরের ডেক দিয়ে প্রাক্তন কাঠের সেতুটি প্রতিস্থাপন করা হয়েছিল। ১৯৪৫ সালে লাল ফৌজকে অতিক্রম করা থেকে বিরত রাখার জন্য কেন্দ্রের অংশটি ভেঙে ফেলা হয়েছিল। যুদ্ধের পরে, মেরামত করা সেতুটি সোভিয়েত ও আমেরিকান সেক্টরগুলির মধ্যে এবং পরে পূর্ব ও পশ্চিম বার্লিনের মধ্যে একটি চেকপয়েন্ট এবং সীমান্ত ক্রসিং হিসাবে কাজ করেছিল। ১৯৫০-এর দশকের মাঝামাঝি সময়ে, এটি যানবাহনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল এবং ১৯৬১ সালে বার্লিন প্রাচীর নির্মাণের পরে, পথচারীদের ট্র্যাফিক ব্যাপকভাবে সীমাবদ্ধ ছিল। জার্মান পুনর্মিলনের পরে, কেন্দ্রের অংশটি একটি ইস্পাত ফ্রেম দিয়ে পুনর্নির্মাণ করা হয়েছিল এবং ১৯৯৫ সালে ইউ-বাহান পরিষেবা পুনরায় চালু হয়েছিল।

ডেমোগ্রাফিক[সম্পাদনা]

বার্লিনের জনসংখ্যা, ১৮৮০-২০১২

২০১৮ সালের শেষের দিকে, বার্লিনের শহর-রাজ্যে ৩.৭৫ মিলিয়ন নিবন্ধিত বাসিন্দা ছিল যা ৮৯১.১ বর্গ কিলোমিটার (৩৪৪.১ বর্গ মাইল) এলাকায় ছিল।  শহরটির জনসংখ্যার ঘনত্ব ছিল প্রতি বর্গ কিলোমিটারে ৪,২০৬ জন বাসিন্দা। বার্লিন ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে জনবহুল শহর। 2019 সালে, বার্লিনের শহুরে এলাকায় প্রায় 4.5 মিলিয়ন বাসিন্দা ছিল।  ২০১৯ সালের হিসাবে কার্যকরী শহুরে এলাকায় প্রায় 5.2 মিলিয়ন মানুষের বাসস্থান ছিল।  সমগ্র বার্লিন-ব্র্যান্ডেনবার্গ রাজধানী অঞ্চলের জনসংখ্যা ৩০,৫৪৬ বর্গ কিলোমিটার (১১,৭৯৪ বর্গ মাইল) এলাকায় ৬ মিলিয়নেরও বেশি।

২০১৪ সালে, শহর-রাজ্য বার্লিনে ৩৭,৩৬৮ টি জীবিত জন্ম (+৬.৬%), যা ১৯৯১ সাল থেকে রেকর্ড সংখ্যক। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩২ হাজার ৩১৪ জন। শহরটিতে প্রায় ২.০ মিলিয়ন পরিবার গণনা করা হয়েছিল। এর মধ্যে ৫৪ শতাংশই ছিল একক পরিবারের সদস্য। ১৮ বছরের কম বয়সী শিশুদের নিয়ে ৩,৩৭,০ এরও বেশি পরিবার বার্লিনে বসবাস করত। ২০১৪ সালে জার্মানির রাজধানী প্রায় ৪০,০ লোকের অভিবাসন উদ্বৃত্ত নিবন্ধিত করে।

জাতীয়তা[সম্পাদনা]

শহরটিতে জাতীয় ও আন্তর্জাতিক অভিবাসনের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। ১৬৮৫ সালে, ফ্রান্সে নান্তেস এর আদেশ প্রত্যাহারের পরে, শহরটি পটসড্যামের আদেশের সাথে প্রতিক্রিয়া জানায়, যা দশ বছরের জন্য ফরাসি হুগুয়েনোট শরণার্থীদের ধর্মীয় স্বাধীনতা এবং কর-মুক্ত মর্যাদা নিশ্চিত করে। ১৯২০ সালের বৃহত্তর বার্লিন আইনে বার্লিনের অনেক শহরতলি এবং আশেপাশের শহরগুলি অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটি আধুনিক বার্লিনকে নিয়ে গঠিত বেশিরভাগ অঞ্চল গঠন করে এবং জনসংখ্যা ১.৯ মিলিয়ন থেকে ৪ মিলিয়নে উন্নীত করে।

পশ্চিম বার্লিনে সক্রিয় অভিবাসন ও আশ্রয়ের রাজনীতি ১৯৬০ এবং ১৯৭০-এর দশকে অভিবাসনের তরঙ্গের সূচনা করেছিল। বার্লিনে কমপক্ষে ১,৮০,০০০ তুর্কি ও তুর্কি জার্মান অধিবাসী বাস করে, এটি তুরস্কের বাইরে বৃহত্তম তুর্কি সম্প্রদায়। ১৯৯০-এর দশকে অসিডলারজেসেৎজ প্রাক্তন সোভিয়েত ইউনিয়ন থেকে কিছু বাসিন্দার জার্মানিতে অভিবাসন সক্ষম করে। বর্তমানে সাবেক সোভিয়েত ইউনিয়নের বিভিন্ন দেশের জাতিগত জার্মানরা রাশিয়ান ভাষাভাষী সম্প্রদায়ের সবচেয়ে বড় অংশ।  গত দশকে বিভিন্ন পশ্চিমা দেশ এবং কিছু আফ্রিকান অঞ্চল থেকে একটি প্রবাহের অভিজ্ঞতা হয়েছিল।  আফ্রিকান অভিবাসীদের একটি অংশ আফ্রিকাননিশে ভিয়েরটেলে বসতি স্থাপন করেছে।  তরুণ জার্মান, ইউ-ইউরোপীয় এবং ইসরায়েলিরাও এই শহরে বসতি স্থাপন করেছে।

২০১৯ সালের ডিসেম্বরে, ৭৭৭,৩৪৫ জন বিদেশী জাতীয়তার নিবন্ধিত বাসিন্দা এবং আরও ৫৪২,৯৭৫ জন জার্মান নাগরিক ছিল যাদের "মাইগ্রেশন ব্যাকগ্রাউন্ড" (মাইগ্রেশনশিন্টারগ্রুন্ড, এমএইচ) ছিল, যার অর্থ তারা বা তাদের পিতামাতার মধ্যে একজন ১৯৫৫ সালের পরে জার্মানিতে অভিবাসিত হয়েছিল। বার্লিনের বিদেশী অধিবাসীরা প্রায় ১৯০ টি বিভিন্ন দেশ থেকে উৎপন্ন হয়।  ১৫ বছরের কম বয়সী ৪৮ শতাংশ বাসিন্দার মাইগ্রেশন ব্যাকগ্রাউন্ড রয়েছে।  ২০০৯ সালে বার্লিনে ১০০,০০০ থেকে ২,৫০,০০০ অনিবন্ধিত অধিবাসী ছিল বলে অনুমান করা হয়েছিল।  উল্লেখযোগ্য সংখ্যক অভিবাসী বা বিদেশী বংশোদ্ভূত জনসংখ্যার সাথে বার্লিনের বরোগুলি হল মিট, নিউকোলন এবং ফ্রিডরিখশাইন-ক্রেউজবার্গ।

তুর্কি, পোলিশ, রাশিয়ান, লেবানিজ, ফিলিস্তিনি, সার্বীয়, ইতালীয়, বসনিয়ান, ভিয়েতনামী, আমেরিকান, রোমানিয়ান, বুলগেরিয়ান, ক্রোয়েশীয়, চীনা, অস্ট্রিয়ান, ইউক্রেনীয়, ফরাসি, ব্রিটিশ, স্প্যানিশ, ইসরায়েলি, থাই, ইরানী, মিশরীয় এবং সিরীয় সম্প্রদায় সহ কমপক্ষে ১০,০ জনসংখ্যার ২০ টিরও বেশি আদিবাসী সম্প্রদায় রয়েছে।

ভাষাসমূহ[সম্পাদনা]

জার্মান ভাষা বার্লিনের সরকারী ও প্রধান কথ্য ভাষা। এটি একটি পশ্চিম জার্মানীয় ভাষা যা ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের জার্মানীয় শাখা থেকে তার বেশিরভাগ শব্দভান্ডার অর্জন করে। জার্মান ভাষা ইউরোপীয় ইউনিয়নের ২৪টি ভাষার মধ্যে একটি, এবং ইউরোপীয় কমিশনের তিনটি কার্যকরী ভাষার মধ্যে একটি।

বার্লিনেরিশ বা বার্লিনিশ ভাষাগতভাবে কোন উপভাষা নয়। এটি বার্লিন এবং পার্শ্ববর্তী মেট্রোপলিটন এলাকায় কথিত হয়। এটি একটি ব্র্যান্ডেনবার্গিশ বৈকল্পিক থেকে উদ্ভূত হয়। উপভাষাটি এখন একটি সোশিওলেক্টের মতো দেখা যায়, মূলত ক্রমবর্ধমান অভিবাসন এবং শিক্ষিত জনসংখ্যার মধ্যে দৈনন্দিন জীবনে প্রমিত জার্মান ভাষায় কথা বলার প্রবণতার মাধ্যমে।

বার্লিনে সর্বাধিক কথিত বিদেশী ভাষাগুলি হল তুর্কি, পোলিশ, ইংরেজি, ফার্সি, আরবি, ইতালীয়, বুলগেরীয়, রাশিয়ান, রোমানিয়ান, কুর্দি, সার্বো-ক্রোয়েশিয়ান, ফরাসি, স্প্যানিশ এবং ভিয়েতনামী। তুর্কি, আরবি, কুর্দি, এবং সার্বো-ক্রোয়েশীয় বৃহত্তর মধ্য প্রাচ্য এবং প্রাক্তন যুগোস্লাভিয়ান সম্প্রদায়ের কারণে পশ্চিম অংশে প্রায়শই শোনা যায়। পোলিশ, ইংরেজি, রাশিয়ান এবং ভিয়েতনামী পূর্ব বার্লিনে আরো স্থানীয় ভাষাভাষী আছে।

ধর্ম[সম্পাদনা]

উপরে বাম দিক থেকে ঘড়ির কাঁটার দিকে: বার্লিন ক্যাথেড্রাল, নতুন সিনাগগ, ইহিতলিক মসজিদ, এবং সেন্ট। হেডউইগস ক্যাথিড্রাল

২০১১ সালের আদমশুমারি অনুসারে, জনসংখ্যার প্রায় ৩৭ শতাংশ আইনত স্বীকৃত গির্জা বা ধর্মীয় সংস্থার সদস্য হওয়ার কথা জানিয়েছে। বাকিরা হয় এ ধরনের কোনো প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত ছিল না, অথবা তাদের সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

২০১০ সালে রেকর্ড করা বৃহত্তম ধর্মীয় সম্প্রদায়টি ছিল প্রোটেস্ট্যান্ট আঞ্চলিক গির্জা সংস্থা - বার্লিন-ব্র্যান্ডেনবার্গ-সিলেসিয়ান আপার লুসাটিয়া (ইকেবিও) এর ইভাঞ্জেলিকাল চার্চ - একটি ঐক্যবদ্ধ গির্জা। EKBO জার্মানির ইভাঞ্জেলিকাল চার্চ (EKD) এবং Union Evangelischer Kirchen (UEK) এর সদস্য। EKBO এর মতে, তাদের সদস্যতা স্থানীয় জনসংখ্যার 18.7 শতাংশের জন্য দায়ী, যখন রোমান ক্যাথলিক চার্চের 9.1 শতাংশ বাসিন্দা তার সদস্য হিসাবে নিবন্ধিত ছিল।  জনসংখ্যার প্রায় ২.৭% অন্যান্য খ্রিস্টান সম্প্রদায়ের (বেশিরভাগ ইস্টার্ন অর্থোডক্স, কিন্তু বিভিন্ন প্রোটেস্ট্যান্ট) সাথে সনাক্ত করে।  বার্লিনের অধিবাসীদের নিবন্ধন অনুযায়ী, ২০১৮ সালে ১৪.৯ শতাংশ ইভাঞ্জেলিকাল চার্চের সদস্য ছিলেন এবং ৮.৫ শতাংশ ক্যাথলিক চার্চের সদস্য ছিলেন।  সরকার করের উদ্দেশ্যে এই গীর্জার সদস্যদের একটি রেজিস্টার রাখে, কারণ এটি গির্জার পক্ষে গির্জা কর সংগ্রহ করে। এটি অন্যান্য ধর্মীয় সংস্থার সদস্যদের রেকর্ড রাখে না যা তাদের নিজস্ব গির্জার ট্যাক্স সংগ্রহ করতে পারে, এইভাবে।

২০০৯ সালে, প্রায় ২,৪৯,০ মুসলমানকে পরিসংখ্যান অফিস বার্লিনের মসজিদ এবং ইসলামী ধর্মীয় সংগঠনের সদস্য হিসাবে রিপোর্ট করেছিল, যখন ২০১৬ সালে, ডের তাগেস্পিগেল পত্রিকা অনুমান করেছিল যে প্রায় ৩৫০,০০০ মুসলমান বার্লিনে রমজান পালন করে।  ২০১৯ সালে, প্রায় ৪৩৭,০০০ নিবন্ধিত বাসিন্দা, মোট জনসংখ্যার ১১.৬%, অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের সদস্য রাষ্ট্রগুলির মধ্যে একটি থেকে অভিবাসনের পটভূমি রয়েছে বলে জানিয়েছে।  ১৯৯২ থেকে ২০১১ সালের মধ্যে মুসলিম জনসংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে যায়।

বার্লিনবাসীদের প্রায় 0.9% অন্যান্য ধর্মের অন্তর্গত। আনুমানিক ৩০,০-৪৫,০০০ ইহুদি অধিবাসীদের জনসংখ্যার মধ্যে, প্রায় ১২,০০০ জন ধর্মীয় সংগঠনের নিবন্ধিত সদস্য।

বার্লিন বার্লিনের রোমান ক্যাথলিক আর্চবিশপের আসন এবং EKBO এর নির্বাচিত চেয়ারপার্সনকে EKBO এর বিশপ বলা হয়। উপরন্তু, বার্লিন অনেক অর্থোডক্স ক্যাথিড্রালের আসন, যেমন সেন্ট বরিস ব্যাপটিস্ট ক্যাথিড্রাল, পশ্চিম ও মধ্য ইউরোপের বুলগেরীয় অর্থোডক্স ডায়োসিসের দুটি আসনের মধ্যে একটি, এবং বার্লিনের ডায়োসিসের ক্রাইস্ট ক্যাথিড্রালের পুনরুত্থান (মস্কোর প্যাট্রিয়ার্কেট)।

বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ের বিশ্বস্তরা বার্লিনের অনেক উপাসনালয় বজায় রাখে। স্বাধীন ইভাঞ্জেলিকাল লুথেরান চার্চের বার্লিনে বিভিন্ন আকারের আটটি প্যারিশ রয়েছে।  ৩৬ টি ব্যাপটিস্ট মণ্ডলী (জার্মানিতে ইভাঞ্জেলিকাল ফ্রি চার্চ মণ্ডলীর ইউনিয়নের মধ্যে), ২৯ টি নিউ অ্যাপোস্টোলিক গীর্জা, ১৫ টি ইউনাইটেড মেথডিস্ট গির্জা, আটটি ফ্রি ইভাঞ্জেলিক্যাল মণ্ডলী, খ্রীষ্টের চারটি গীর্জা, বিজ্ঞানী (১ম, ২য়, ৩য় এবং ১১ তম), পরবর্তী দিনের সাধুদের যীশু খ্রীষ্টের গির্জার ছয়টি মণ্ডলী, একটি পুরানো ক্যাথলিক গির্জা এবং একটি অ্যাংলিকান বার্লিনের গির্জা। বার্লিনে ৮০টিরও বেশি মসজিদ রয়েছে, দশটি সিনাগগ, এবং দুটি বৌদ্ধ মন্দির রয়েছে।

সরকার[সম্পাদনা]

সিটি স্টেট[সম্পাদনা]

রোটেস রাথাউস (লাল সিটি হল), সেনেট্ এবং বার্লিন এর মেয়র এর কর্মক্ষেত্র

১৯৯০ সালের ৩ অক্টোবর পুনর্মিলনের পর থেকে বার্লিন জার্মানির বর্তমান ১৬টি রাজ্যের মধ্যে জার্মানির তিনটি শহরের মধ্যে একটি। হাউস অফ রিপ্রেজেন্টেটিভস শহর এবং রাজ্য সংসদ হিসাবে কাজ করে, যার ১৪১ টি আসন রয়েছে। বার্লিনের নির্বাহী সংস্থা হল বার্লিনের সিনেট (সেনা ভন বার্লিন)। সিনেটে গভর্নিং মেয়র (রেজিয়ারেন্ডার বুরজারমিস্টার) এবং দশজন সিনেটর পর্যন্ত মন্ত্রী পদে অধিষ্ঠিত, তাদের মধ্যে দুইজন গভর্নিং মেয়রের ডেপুটি হিসাবে "মেয়র" (বুরগারমিস্টার) উপাধি ধারণ করে।  ২০১৫ সালে বার্লিনের মোট বার্ষিক রাষ্ট্রীয় বাজেট € ২৪.৫ ($ ৩০.০) বিলিয়ন অতিক্রম করেছে, যার মধ্যে € ২০৫ ($ ২৪০) মিলিয়ন ইউরোর বাজেট উদ্বৃত্ত রয়েছে।  রাজ্যটি প্রশাসনিক ও সরকারী ভবন, রিয়েল এস্টেট সংস্থাগুলি, সেইসাথে অলিম্পিক স্টেডিয়াম, সুইমিং পুল, হাউজিং কোম্পানি এবং অসংখ্য পাবলিক এন্টারপ্রাইজ এবং সহায়ক সংস্থাগুলির অংশীদারিত্ব সহ বিস্তৃত সম্পদের মালিক।

সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) এবং বাম (ডাই লিংক) ২০০১ সালের রাজ্য নির্বাচনের পরে শহর সরকারের নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং ২০০৬ সালের রাজ্য নির্বাচনে আরেকটি মেয়াদে জয়লাভ করে।  ২০১৬ সালের রাজ্য নির্বাচনের পর থেকে, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি, গ্রিনস এবং বাম পার্টির মধ্যে একটি জোট রয়েছে।

গভর্নিং মেয়র একই সাথে বার্লিন শহরের লর্ড মেয়র (Oberbürgermeister der Stadt) এবং বার্লিন রাজ্যের মন্ত্রী রাষ্ট্রপতি (মিনিস্টারপ্রসিডেন্ট দেস বুন্দেসল্যান্ডেস)। গভর্নিং মেয়রের অফিসটি রোটস রাথাউস (রেড সিটি হল) এ অবস্থিত। ২০১৪ সাল থেকে এই অফিসটি সোশ্যাল ডেমোক্রেটদের মাইকেল মুলার এর দখলে রয়েছে।

বরো[সম্পাদনা]

বার্লিনের ১২টি বরো এবং তাদের ৯৬টি পাড়া

বার্লিনকে ১২টি বরো বা জেলায় (Bezirke) ভাগ করা হয়েছে। প্রতিটি বরোতে বেশ কয়েকটি সাবডিস্ট্রিক্ট বা আশেপাশের এলাকা (অর্টসটাইল) রয়েছে, যার শিকড় অনেক পুরানো পৌরসভায় রয়েছে যা ১৯২০ সালের ১ লা অক্টোবর বৃহত্তর বার্লিন গঠনের পূর্বাভাস দেয়। এই সাবডিস্ট্রিক্টগুলি শহুরে হয়ে ওঠে এবং পরে শহরে অন্তর্ভুক্ত হয়। অনেক বাসিন্দা দৃঢ়ভাবে তাদের প্রতিবেশীদের সাথে পরিচিত, কথ্যভাষায় কিয়েজ বলা হয়। বর্তমানে, বার্লিনে 96 টি সাবডিস্ট্রিক্ট রয়েছে, যা সাধারণত বেশ কয়েকটি ছোট আবাসিক এলাকা বা কোয়ার্টার দ্বারা গঠিত হয়।

প্রতিটি বরো একটি বরো কাউন্সিল (Bezirksamt) দ্বারা পরিচালিত হয়, যার মধ্যে পাঁচটি কাউন্সিলর (Bezirksstadträte) বোরো এর মেয়র (Bezirksbürgermeister) অন্তর্ভুক্ত। কাউন্সিলটি বরো অ্যাসেম্বলি (Bezirksverordnetenversammlung) দ্বারা নির্বাচিত হয়। যাইহোক, পৃথক বরোগুলি স্বাধীন পৌরসভা নয়, তবে বার্লিনের সিনেটের অধীনস্থ। বরোর মেয়ররা মেয়রদের কাউন্সিল গঠন করে , যা শহরের গভর্নিং মেয়র দ্বারা পরিচালিত হয় এবং সিনেটকে পরামর্শ দেয়। এই এলাকায় কোন স্থানীয় সরকারী সংস্থা নেই।

যমজ শহর – বোন শহর[সম্পাদনা]

বার্লিন ১৭টি শহরের সঙ্গে আনুষ্ঠানিক অংশীদারিত্ব বজায় রেখেছে। বার্লিন এবং অন্যান্য শহরগুলির মধ্যে টাউন টুইনিং ১৯৬৭ সালে তার বোন শহর লস এঞ্জেলেসের সাথে শুরু হয়েছিল। জার্মান পুনর্মিলনের সময় পূর্ব বার্লিনের অংশীদারিত্ব বাতিল করা হয়েছিল তবে পরে আংশিকভাবে পুনঃপ্রতিষ্ঠিত হয়েছিল। এর আগে পশ্চিম বার্লিনের অংশীদারিত্ব বরো পর্যায়ে সীমাবদ্ধ ছিল। স্নায়ুযুদ্ধের যুগে, অংশীদারিত্বগুলি বিভিন্ন শক্তি ব্লককে প্রতিফলিত করেছিল, পশ্চিম বার্লিন পশ্চিমা বিশ্ব এবং পূর্ব বার্লিনের রাজধানীগুলির সাথে অংশীদারিত্ব করে বেশিরভাগই ওয়ারশ চুক্তি এবং তার মিত্রদের শহরগুলির সাথে অংশীদারিত্ব করে।

বৈরুত, বেলগ্রেড, সাও পাওলো, কোপেনহেগেন, হেলসিঙ্কি, আমস্টারডাম, জোহানেসবার্গ, মুম্বাই, অসলো, হ্যানয়, সাংহাই, সিউল, সোফিয়া, সিডনি, নিউ ইয়র্ক সিটি এবং ভিয়েনার মতো আরও অনেক শহরের সাথে বেশ কয়েকটি যৌথ প্রকল্প রয়েছে। বার্লিন ইউরোপীয় ইউনিয়নের রাজধানীগুলির ইউনিয়ন, ইউরো শহরগুলি, সংস্কৃতির ইউরোপীয় শহরগুলির নেটওয়ার্ক, মেট্রোপলিস, বিশ্বের প্রধান শহরগুলির শীর্ষ সম্মেলন এবং বিশ্বের রাজধানী শহরগুলির সম্মেলনের মতো আন্তর্জাতিক শহর সমিতিগুলিতে অংশগ্রহণ করে।

বার্লিনের সাথে যুক্ত করা হয়েছে:

১৯৮৭ সাল থেকে বার্লিনের, ফ্রান্সের প্যারিসের সাথে একটি সরকারী অংশীদারিত্ব রয়েছে। বার্লিনের প্রতিটি বরো তার নিজস্ব যমজ শহর প্রতিষ্ঠা করেছিল। উদাহরণস্বরূপ, ফ্রিডরিখশাইন-ক্রেউজবার্গের বরোর সাথে ইসরায়েলি শহর কিরিয়াত ইয়ামের অংশীদারিত্ব রয়েছে।

রাজধানী শহর[সম্পাদনা]

বার্লিন ফেডারেল রিপাবলিক অব জার্মানির রাজধানী। জার্মানির রাষ্ট্রপতি, যার কার্যাবলী প্রধানত জার্মান সংবিধানের অধীনে আনুষ্ঠানিক, বেলভিউ প্রাসাদে তাদের সরকারী বাসভবন রয়েছে।  বার্লিন হল জার্মান চ্যান্সেলর (প্রধানমন্ত্রী) এর আসন, যা বুন্দেস্কানজলেরাম্টের চ্যান্সেলেরি ভবনে অবস্থিত। চ্যান্সেলেরির মুখোমুখি হচ্ছে বুন্দেসট্যাগ, জার্মান সংসদ, ১৯৯৮ সালে বার্লিনে সরকারের স্থানান্তরের পর থেকে পুনর্নির্মিত রাইখস্ট্যাগ ভবনে অবস্থিত। বুন্দেসরাট ("ফেডারেল কাউন্সিল", একটি উচ্চকক্ষের কাজ সম্পাদন করে) জার্মানির ১৬ টি সাংবিধানিক রাজ্যের (লান্ডার) প্রতিনিধিত্ব করে এবং প্রাক্তন প্রুশিয়ান হাউস অফ লর্ডসে তার আসন রয়েছে। জার্মান সরকার দ্বারা পরিচালিত মোট বার্ষিক ফেডারেল বাজেট ২০১৩ সালে € ৩১০ ($ ৩৭৫) বিলিয়ন অতিক্রম করেছে।

বার্লিনে ফেডারেল সরকার এবং বুন্দেসট্যাগের স্থানান্তর বেশিরভাগ ১৯৯৯ সালে সম্পন্ন হয়েছিল। যাইহোক, কিছু মন্ত্রণালয়, সেইসাথে কিছু ছোটখাটো বিভাগ, পশ্চিম জার্মানির প্রাক্তন রাজধানী ফেডারেল শহর বনে রয়ে গেছে। অবশিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো বার্লিনে স্থানান্তরের বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে।  ফেডারেল পররাষ্ট্র দপ্তর এবং প্রতিরক্ষা, বিচার ও ভোক্তা সুরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র, অর্থনৈতিক বিষয়ক ও শক্তি, শ্রম ও সামাজিক বিষয়ক, পরিবার বিষয়ক, প্রবীণ নাগরিক, নারী ও যুব, পরিবেশ, প্রকৃতি সংরক্ষণ ও পারমাণবিক নিরাপত্তা, খাদ্য ও কৃষি, অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রণালয় ও বিভাগ স্বাস্থ্য, পরিবহন ও ডিজিটাল অবকাঠামো এবং শিক্ষা ও গবেষণা রাজধানীতে অবস্থিত।

বার্লিনে মোট ১৫৮টি বিদেশী দূতাবাস  পাশাপাশি অনেক থিংক ট্যাংক, ট্রেড ইউনিয়ন, অলাভজনক সংস্থা, লবিং গ্রুপ এবং পেশাদার সমিতির সদর দপ্তর। ফেডারেল রিপাবলিক অফ জার্মানির প্রভাব এবং আন্তর্জাতিক অংশীদারিত্বের কারণে, রাজধানী শহরটি জার্মান এবং ইউরোপীয় বিষয়গুলির একটি উল্লেখযোগ্য কেন্দ্র হয়ে উঠেছে। সমসাময়িক বার্লিনে সরকারী প্রতিনিধি এবং জাতীয় নেতাদের মধ্যে ঘন ঘন সরকারী সফর এবং কূটনৈতিক পরামর্শ সাধারণ।

অর্থনীতি[সম্পাদনা]

২০১৮ সালে, বার্লিনের জিডিপি মোট € ১৪৭ বিলিয়ন, যা আগের বছরের তুলনায় ৩.১% বৃদ্ধি পেয়েছে।  বার্লিনের অর্থনীতি পরিষেবা খাতের দ্বারা প্রভাবিত, প্রায় ৮৪% সমস্ত সংস্থা পরিষেবাতে ব্যবসা করে। ২০১৫ সালে বার্লিনে মোট শ্রমশক্তি ছিল ১.৮৫ মিলিয়ন। ২০১৫ সালের নভেম্বরে বেকারত্বের হার ২৪ বছরের সর্বনিম্নে পৌঁছেছে এবং ১০.০ শতাংশে দাঁড়িয়েছে।  ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত বার্লিন, একটি জার্মান রাষ্ট্র হিসাবে, সর্বোচ্চ বার্ষিক কর্মসংস্থান বৃদ্ধির হার ছিল। এই সময়ের মধ্যে প্রায় ১,৩০,০ চাকরি যোগ করা হয়েছে।

বার্লিনের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে জীবন বিজ্ঞান, পরিবহন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, মিডিয়া এবং সঙ্গীত, বিজ্ঞাপন এবং নকশা, জৈবপ্রযুক্তি, পরিবেশগত পরিষেবা, নির্মাণ, ই-কমার্স, খুচরা, হোটেল ব্যবসা এবং মেডিকেল ইঞ্জিনিয়ারিং।

গবেষণা ও উন্নয়নের এই শহরের জন্য অর্থনৈতিক গুরুত্ব রয়েছে।  ভক্সওয়াগেন, ফাইজার এবং এসএপি-র মতো বেশ কয়েকটি প্রধান কর্পোরেশন শহরে উদ্ভাবনী গবেষণাগার পরিচালনা করে।  অ্যাডলারশোফের সায়েন্স অ্যান্ড বিজনেস পার্ক জার্মানির বৃহত্তম প্রযুক্তি পার্ক যা রাজস্ব দ্বারা পরিমাপ করা হয়।  ইউরোজোনের মধ্যে, বার্লিন ব্যবসায়িক স্থানান্তর এবং আন্তর্জাতিক বিনিয়োগের জন্য একটি কেন্দ্র হয়ে উঠেছে।

কোম্পানীসমূহ[সম্পাদনা]

অনেক জার্মান এবং আন্তর্জাতিক কোম্পানীর শহরে ব্যবসা বা পরিষেবা কেন্দ্র রয়েছে। বেশ কয়েক বছর ধরে বার্লিন ব্যবসায়ের প্রতিষ্ঠাতাদের একটি প্রধান কেন্দ্র হিসাবে স্বীকৃত হয়েছে।  ২০১৫ সালে, বার্লিন ইউরোপের তরুণ স্টার্টআপ সংস্থাগুলির জন্য সবচেয়ে বেশি ভেঞ্চার ক্যাপিটাল তৈরি করেছিল।

বার্লিনের ১০ টি বৃহত্তম নিয়োগকর্তাদের মধ্যে রয়েছে বার্লিনের সিটি-স্টেট, ডয়েচে বাহান, হাসপাতাল সরবরাহকারী চরিটে এবং ভিভান্টেস, জার্মানির ফেডারেল সরকার, স্থানীয় পাবলিক ট্রান্সপোর্ট সরবরাহকারী বিভিজি, সিমেন্স এবং ডয়েচে টেলিকম।

সিমেন্স, একটি গ্লোবাল 500 এবং DAX-তালিকাভুক্ত কোম্পানী আংশিকভাবে বার্লিনে সদর দপ্তর। বার্লিনে সদর দপ্তর অন্যান্য DAX-তালিকাভুক্ত কোম্পানিগুলি হল সম্পত্তি সংস্থা ডয়চে ওহনেন এবং অনলাইন ফুড ডেলিভারি পরিষেবা ডেলিভারি হিরো। জাতীয় রেলওয়ে অপারেটর ডয়চে বাহন, ইউরোপের বৃহত্তম ডিজিটাল প্রকাশক এক্সেল স্প্রিংগার এবং এমডিএএক্স-তালিকাভুক্ত সংস্থাগুলি জালান্ডো এবং হ্যালোফ্রেশ এবং শহরে তাদের প্রধান সদর দপ্তর রয়েছে। বার্লিনে তাদের জার্মান বা ইউরোপীয় সদর দপ্তর রয়েছে এমন বৃহত্তম আন্তর্জাতিক কর্পোরেশনগুলির মধ্যে রয়েছে বোম্বার্ডিয়ার ট্রান্সপোর্টেশন, গ্যাজপ্রম জার্মেনিয়া, কোকা-কোলা, ফাইজার, সনি এবং টোটাল।

২০১৮ সালের হিসাবে, রাজধানীতে সদর দফতর তিনটি বৃহত্তম ব্যাংক ছিল ডয়চে ক্রেডিটব্যাংক, ল্যান্ডেসব্যাংক বার্লিন এবং বার্লিন হাইপ।

ডেইমলার গাড়ি তৈরি করে এবং বিএমডাব্লিউ বার্লিনে মোটরসাইকেল তৈরি করে। আমেরিকান বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক টেসলা তার প্রথম ইউরোপীয় গিগাফ্যাক্টরি তৈরি করছে গ্রুনহিডে (মার্ক) শহরের ঠিক বাইরে। বায়ারের ফার্মাসিউটিক্যালস বিভাগ এবং বার্লিন কেমি শহরের প্রধান ফার্মাসিউটিকাল কোম্পানি।

পর্যটন ও সম্মেলন[সম্পাদনা]

২০১৪ সালে বার্লিনে ৭৮৮টি হোটেল ছিল, যেখানে ১,৩৪,৩৯৯টি শয্যা ছিল।  সালে ২৮.৭ মিলিয়ন রাতারাতি হোটেল স্টে এবং ১১.৯ মিলিয়ন হোটেল অতিথি রেকর্ড করেছে।  বছরে পর্যটনের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে এবং বার্লিন ইউরোপের তৃতীয় সর্বাধিক পরিদর্শন করা শহরের গন্তব্য হয়ে উঠেছে। বার্লিনের সবচেয়ে বেশি পরিদর্শিত স্থানগুলির মধ্যে রয়েছে: Potsdamer Platz, Brandenburger Tor, বার্লিন প্রাচীর, আলেকজান্ডারপ্লাটজ, মিউজিয়ামসিনসেল, ফার্নসেহতুর্ম, ইস্ট-সাইড গ্যালারী, Schloss-Charlottenburg, Zoologischer Garten, Siegesäule, Gedenkstätte Berliner Mauer, Mauerpark, Botanical Garden, Französis Docherm, ডয়েচার ডোম এবং হলোকাস্ট-মাহনমাল। সবচেয়ে বড় ভিজিটর গ্রুপ জার্মানি, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ইতালি, স্পেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসে।

২০১৫ সালে ইন্টারন্যাশনাল কংগ্রেস অ্যান্ড কনভেনশন এসোসিয়েশনের পরিসংখ্যান অনুযায়ী, বার্লিন বিশ্বব্যাপী সম্মেলনের নেতৃস্থানীয় সংগঠক হয়ে ওঠে, যা ১৯৫ টি আন্তর্জাতিক সভার আয়োজন করে।  এর মধ্যে কিছু কংগ্রেস ইভেন্ট সিটিকিউব বার্লিন বা বার্লিন কংগ্রেস সেন্টার (বিসিসি) এর মতো স্থানগুলিতে সঞ্চালিত হয়।

মেসে বার্লিন (বার্লিন এক্সপোসেন্টার সিটি নামেও পরিচিত) শহরের প্রধান কনভেনশন আয়োজক সংস্থা। এর প্রধান প্রদর্শনী এলাকা 160,000 বর্গ মিটার (1,722,226 বর্গফুট) এরও বেশি জুড়ে রয়েছে। কনজিউমার ইলেকট্রনিক্স ট্রেড ফেয়ার আইএফএ, আইএলএ বার্লিন এয়ার শো, বার্লিন ফ্যাশন উইক (প্রিমিয়াম বার্লিন এবং প্যানোরামা বার্লিন সহ),  সপ্তাহ, ফলের লজিস্টিকা, পরিবহন মেলা ইনোট্রান্স, পর্যটন মেলা আইটিবি এবং প্রাপ্তবয়স্ক বিনোদন এবং প্রেমমূলক মেলা ভেনাস সহ বেশ কয়েকটি বড় আকারের বাণিজ্য মেলা শহরে বার্ষিক অনুষ্ঠিত হয়, একটি উল্লেখযোগ্য সংখ্যক ব্যবসায়িক দর্শকদের আকৃষ্ট করে।

সৃজনশীল শিল্প[সম্পাদনা]

সৃজনশীল শিল্প ও বিনোদন ব্যবসা বার্লিনের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ। এই সেক্টরে সঙ্গীত, চলচ্চিত্র, বিজ্ঞাপন, স্থাপত্য, শিল্প, নকশা, ফ্যাশন, পারফর্মিং আর্টস, প্রকাশনা, গবেষণা ও উন্নয়ন, সফ্টওয়্যার, টিভি, রেডিও এবং ভিডিও গেম রয়েছে।

২০১৪ সালে, প্রায় ৩০,৫০০ সৃজনশীল কোম্পানি বার্লিন-ব্র্যান্ডেনবার্গ মহানগর অঞ্চলে পরিচালিত হয়, প্রধানত এসএমই। ১৫.৬ বিলিয়ন ইউরো এবং সমস্ত বেসরকারী অর্থনৈতিক বিক্রয়ের ৬% রাজস্ব উৎপন্ন করে, সংস্কৃতি শিল্পটি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রতি বছর গড়ে ৫.৫% হারে বৃদ্ধি পেয়েছিল।

বার্লিন ইউরোপীয় ও জার্মান চলচ্চিত্র শিল্পের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র।  এটি ১,০ এরও বেশি চলচ্চিত্র ও টেলিভিশন প্রযোজনা সংস্থা, ২৭০ টি চলচ্চিত্র থিয়েটার এবং প্রায় ৩০০ টি জাতীয় ও আন্তর্জাতিক সহ-প্রযোজনার প্রতি বছর এই অঞ্চলে চিত্রায়িত হয়।  ঐতিহাসিক বাবেলসবার্গ স্টুডিও এবং প্রযোজনা সংস্থা ইউএফএ পটসডামে বার্লিনের পাশে অবস্থিত। শহরটি ২০০৩ সালে প্রতিষ্ঠিত জার্মান ফিল্ম একাডেমী (ডয়চে ফিল্মকাডেমি) এবং ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত ইউরোপীয় ফিল্ম একাডেমিরও আবাসস্থল।

মিডিয়া[সম্পাদনা]

বার্লিন অনেক ম্যাগাজিন, সংবাদপত্র, বই, এবং বৈজ্ঞানিক / একাডেমিক প্রকাশক এবং তাদের সংশ্লিষ্ট সেবা শিল্পের আবাসস্থল। উপরন্তু, প্রায় ২০ টি সংবাদ সংস্থা, ৯০ টিরও বেশি আঞ্চলিক দৈনিক সংবাদপত্র এবং তাদের ওয়েবসাইট, পাশাপাশি ডার স্পিগেলের মতো ২২ টিরও বেশি জাতীয় প্রকাশনার বার্লিন অফিস, এবং ডাই জেইট প্রভাবশালী বিতর্কের জন্য জার্মানির উপকেন্দ্র হিসাবে রাজধানীর অবস্থানকে শক্তিশালী করে। অতএব, অনেক আন্তর্জাতিক সাংবাদিক, ব্লগার এবং লেখক এই শহরে বাস করেন এবং কাজ করেন।

বার্লিন বেশ কয়েকটি আন্তর্জাতিক ও আঞ্চলিক টেলিভিশন এবং রেডিও স্টেশনগুলির কেন্দ্রীয় অবস্থান।  পাবলিক ব্রডকাস্টার আরবিবির সদর দপ্তর বার্লিনে এবং বাণিজ্যিক সম্প্রচারকারী এমটিভি ইউরোপ এবং ওয়েল্ট-এ রয়েছে। জার্মান আন্তর্জাতিক পাবলিক ব্রডকাস্টার ডয়চে ভেলের বার্লিনে তার টিভি প্রোডাকশন ইউনিট রয়েছে এবং বেশিরভাগ জাতীয় জার্মান ব্রডকাস্টারদের জেডডিএফ এবং আরটিএল সহ শহরে একটি স্টুডিও রয়েছে।

বার্লিনে জার্মানির সর্বাধিক সংখ্যক দৈনিক সংবাদপত্র রয়েছে, যার মধ্যে অসংখ্য স্থানীয় ব্রডশিট (বার্লিনার মর্গেনপোস্ট, বার্লিনের জেইতুং, ডের তাগেসপিগেল) এবং তিনটি প্রধান ট্যাবলয়েড, পাশাপাশি বিভিন্ন আকারের জাতীয় দৈনিক, প্রতিটির সাথে বিভিন্ন রাজনৈতিক সংশ্লিষ্টতা রয়েছে, যেমন ডাই ওয়েল্ট, নিউয়েস ডয়চেচল্যান্ড এবং ডাই টেগেসজেইতুংএক্স্বারলিনার, একটি মাসিক ম্যাগাজিন, বার্লিনের ইংরেজি ভাষার সাময়িকী এবং লা গেজেট ডি বার্লিন একটি ফরাসি ভাষার সংবাদপত্র।

বার্লিন হল ওয়াল্টার ডি গ্রুইটার, স্প্রিংগার, উলস্টাইন ভার্লাগগ্রাপ্পে (প্রকাশনা গ্রুপ), সুহরকাম্প এবং কর্নেলসেনের মতো প্রধান জার্মান ভাষার প্রকাশনা সংস্থার সদর দপ্তর যা বার্লিনে অবস্থিত। যার প্রতিটি বই, সাময়িকী এবং মাল্টিমিডিয়া পণ্য প্রকাশ করে।

জীবনযাত্রার মান[সম্পাদনা]

Mercer এর মতে, বার্লিন ২০১৯ সালে জীবনযাত্রার মানের শহর রাংকিং এ ১৩ তম স্থানে রয়েছে।

মনোকলের মতে, বার্লিন বিশ্বের ষষ্ঠ-সর্বাধিক বাসযোগ্য শহরের অবস্থান দখল করে আছে।  ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বার্লিনকে বিশ্বের সকল শহরের মধ্যে ২১ নম্বরে স্থান দিয়েছে।  বার্লিন গ্লোবাল পাওয়ার সিটি ইনডেক্সে ৮ নম্বরে রয়েছে।

২০১৯ সালে, বার্লিনের জার্মানির সমস্ত শহরগুলির সর্বোত্তম ভবিষ্যতের সম্ভাবনা রয়েছে, HWWI এবং Berenberg ব্যাংক অনুযায়ী।  ২০১৯ সালে Forschungsinstitut Prognos এর গবেষণা অনুসারে, বার্লিন জার্মানির ৪০১ টি অঞ্চলের মধ্যে ৯২ তম স্থানে ছিল। এটি জেনা, ড্রেসডেন এবং পটসডামের পরে প্রাক্তন পূর্ব জার্মানির চতুর্থ স্থান অর্জনকারী অঞ্চল।

অবকাঠামো[সম্পাদনা]

পরিবহন[সম্পাদনা]

সড়ক[সম্পাদনা]

বার্লিনের পরিবহন অবকাঠামো অত্যন্ত জটিল, যা শহুরে গতিশীলতার বিভিন্ন পরিসর সরবরাহ করে।  মোট ৯৭৯টি সেতু ১৯৭ কিলোমিটার (১২২ মা) অভ্যন্তর-শহরের জলপথ অতিক্রম করে। বার্লিনের মধ্য দিয়ে ৫,৪২২ কিলোমিটার (৩,৩৬৯ মা) রাস্তা চলাচল করে, যার মধ্যে ৭৭ কিলোমিটার মোটরওয়ে (অটোবাহন)।  ২০১৩ সালে, শহরে ১.৩৪৪ মিলিয়ন মোটর যান নিবন্ধিত হয়েছিল।  ২০১৩ সালে প্রতি ১০০০ জন বাসিন্দার জন্য ৩৭৭ টি গাড়ি (জার্মানিতে ৫৭০/১০০০), বার্লিন একটি পশ্চিমা বৈশ্বিক শহর হিসাবে মাথাপিছু সবচেয়ে কম সংখ্যক গাড়ি রয়েছে। ২০১২ সালে, প্রায় ৭,৬০০ টি বেইজ রঙিন ট্যাক্সিক্যাব পরিষেবাতে ছিল। ২০১১ সাল থেকে, বেশ কয়েকটি অ্যাপ ভিত্তিক ই-কার এবং ই-স্কুটার শেয়ারিং পরিষেবা বিকশিত হয়েছে।

রেল[সম্পাদনা]

দূরপাল্লার রেল লাইন বার্লিনকে জার্মানির সমস্ত প্রধান শহর এবং প্রতিবেশী ইউরোপীয় দেশগুলির অনেক শহরের সাথে সংযুক্ত করেছে। Verkehrsverbund বার্লিন-Brandenburg এর আঞ্চলিক রেল লাইন ব্র্যান্ডেনবার্গ এবং বাল্টিক সাগরের পার্শ্ববর্তী অঞ্চলে অ্যাক্সেস প্রদান করে। বার্লিন হাউপটবাহনহোফ ইউরোপের বৃহত্তম গ্রেড-বিচ্ছিন্ন রেলওয়ে স্টেশন।  ডয়চে বাহন হামবুর্গ, মিউনিখ, কলোন, স্টুটগার্ট, ফ্রাঙ্কফুর্ট এএম মেইন এবং অন্যান্যের মতো অভ্যন্তরীণ গন্তব্যগুলিতে উচ্চ গতির ইন্টারসিটি-এক্সপ্রেস ট্রেন পরিচালনা করে। এটি একটি বিমানবন্দর এক্সপ্রেস রেল পরিষেবা পরিচালনা করে, পাশাপাশি ভিয়েনা, প্রাগ, জুরিখ, ওয়ারশ, Wrocłw, বুদাপেস্ট এবং আমস্টারডামের মতো বেশ কয়েকটি আন্তর্জাতিক গন্তব্যে ট্রেন চালায়।

পানি পরিবহন[সম্পাদনা]

বার্লিন স্প্রি এবং হাভেল নদীর মাধ্যমে এলবে এবং ওডার নদীর সাথে সংযুক্ত। জলপথে বার্লিনে এবং সেখান থেকে কোনও ঘন ঘন যাত্রী সংযোগ নেই, তবে কিছু মালবাহী জলপথের মাধ্যমে পরিবহন করা হয়। বার্লিনের বৃহত্তম বন্দর, ওয়েস্টহাফেন, মোয়াবিট জেলায় অবস্থিত। এটি ক্রমবর্ধমান গুরুত্বের সাথে অভ্যন্তরীণ শিপিংয়ের জন্য একটি ট্রান্সশিপমেন্ট এবং স্টোরেজ সাইট।

ইন্টারসিটি বাস[সম্পাদনা]

জার্মানির অন্যান্য শহরের মতো, আন্তঃনগর বাস পরিষেবার পরিমাণ বাড়ছে। শহরটিতে ১০ টিরও বেশি স্টেশন রয়েছে যা জার্মানি এবং ইউরোপ জুড়ে গন্তব্যস্থলে বাস চালায়, বার্লিনের জেন্ট্রালার ওমনিবাসবাহনহন বৃহত্তম স্টেশন।

বিমানবন্দর[সম্পাদনা]

বার্লিন একটি বাণিজ্যিক আন্তর্জাতিক বিমানবন্দর দ্বারা পরিবেশন করা হয়: বার্লিন ব্র্যান্ডেনবার্গ বিমানবন্দর (বিইআর), বার্লিনের দক্ষিণ-পূর্ব সীমান্তের ঠিক বাইরে ব্র্যান্ডেনবার্গ রাজ্যে অবস্থিত। এটি ২০০৬ সালে টেগেল বিমানবন্দর (টিএক্সএল) এবং শেনফেল্ড বিমানবন্দর (এসএক্সএফ) কে বার্লিনের একক বাণিজ্যিক বিমানবন্দর হিসাবে প্রতিস্থাপনের উদ্দেশ্যে নির্মাণ কাজ শুরু করে।  এর আগে ২০১২ সালে ব্যাপক বিলম্ব এবং ব্যয় ের পরে, এটি ২০২০ সালের অক্টোবরে বাণিজ্যিক ক্রিয়াকলাপের জন্য উন্মুক্ত করা হয়েছিল।  প্রতি বছর প্রায় ২৭ মিলিয়ন যাত্রীর পরিকল্পিত প্রাথমিক সক্ষমতা ২০৪০ সালের মধ্যে টার্মিনালের ধারণক্ষমতা প্রতি বছর প্রায় ৫৫ মিলিয়নে নিয়ে আসার জন্য আরও উন্নত করা হবে।

ব্র্যান্ডেনবার্গে বিইআর খোলার আগে, বার্লিনকে টেগেল বিমানবন্দর এবং শোনেফেল্ড বিমানবন্দর দ্বারা পরিবেশন করা হয়েছিল। টেগেল বিমানবন্দরটি শহরের সীমার মধ্যে ছিল, এবং শোনেফেল্ড বিমানবন্দরটি বিইআর-এর মতো একই স্থানে অবস্থিত ছিল। ২০১৫ সালে উভয় বিমানবন্দর একসাথে ২৯.৫ মিলিয়ন যাত্রী পরিচালনা করেছিল। ২০১৪ সালে বার্লিন থেকে ৫০টি দেশের ১৬৩টি গন্তব্যে ৬৭টি এয়ারলাইনস সেবা প্রদান করে।  তেগেল বিমানবন্দর লুফথানসা এবং ইউরউইংসের জন্য একটি ফোকাস সিটি ছিল, যখন শোনেফেল্ড জার্মানিয়া, ইজিজেট এবং রায়ানএয়ারের মতো বিমান সংস্থাগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য হিসাবে কাজ করেছিল। ২০০৮ সাল পর্যন্ত, বার্লিনকে ছোট টেম্পেলহোফ বিমানবন্দর দ্বারাও পরিবেশন করা হত, যা শহরের বিমানবন্দর হিসাবে কাজ করে, শহরের কেন্দ্রস্থলের কাছে একটি সুবিধাজনক অবস্থান সহ, কেন্দ্রীয় ব্যবসায়িক জেলা এবং বিমানবন্দরের মধ্যে দ্রুত ট্রানজিট সময়ের জন্য অনুমতি দেয়। বিমানবন্দরের মাঠগুলি তখন থেকে একটি সিটি পার্কে পরিণত হয়েছে।

সাইক্লিং[সম্পাদনা]

বার্লিন তার অত্যন্ত উন্নত বাইসাইকেল লেন সিস্টেমের জন্য সুপরিচিত।  এটি অনুমান করা হয় যে বার্লিনে প্রতি ১০ জন বাসিন্দার জন্য ৭১০ টি সাইকেল রয়েছে। ২০১০ সালে দৈনিক প্রায় ৫,০০,০ বাইক আরোহী মোট ট্র্যাফিকের ১৩% এর জন্য দায়ী ছিল।  সাইক্লিস্টদের ৬২০ কিলোমিটার (৩৮৫ মাইল) সাইকেল পথের অ্যাক্সেস রয়েছে, যার মধ্যে প্রায় ১৫০ কিলোমিটার (৯৩ মাইল) বাধ্যতামূলক সাইকেল পথ, ১৯০ কিলোমিটার (১১৮ মাইল) অফ-রোড সাইকেল রুট, ৬০ কিলোমিটার (৩৭ মাইল) রাস্তায় সাইকেল লেন, ৭০ কিলোমিটার (৪৩ মাইল) ভাগ করা বাস লেন যা সাইক্লিস্টদের জন্যও উন্মুক্ত, ১০০ কিলোমিটার (৬২ মাইল) মিলিত পথচারী / বাইক পথগুলির ১০০ কিলোমিটার (৬২ মাইল) এবং রাস্তার পাশের ফুটপাতে ৫০ কিলোমিটার (৩১ মাইল) চিহ্নিত বাইসাইকেল লেন (বা ৩১ মাইল) ফুটপাত)।  রাইডারদের আঞ্চলিকবাহন, এস-বাহান এবং ইউ-বাহান ট্রেনে, ট্রামে এবং রাতের বাসে তাদের সাইকেল বহন করার অনুমতি দেওয়া হয় যদি বাইকের টিকিট কেনা হয়।

বায়ুসংক্রান্ত পোস্টাল নেটওয়ার্ক[সম্পাদনা]

১৮৬৫ সাল থেকে ১৯৭৬ সাল পর্যন্ত বার্লিনে একটি বিস্তৃত বায়ুসংক্রান্ত ডাক নেটওয়ার্ক ছিল, যা ১৯৪০ সালে তার শীর্ষে ছিল, মোট দৈর্ঘ্য ছিল ৪০০ কিলোমিটার। ১৯৪৯ সালের পর সিস্টেমটি দুটি পৃথক নেটওয়ার্কে বিভক্ত হয়ে যায়। পশ্চিম বার্লিন সিস্টেমটি ১৯৬৩ সাল পর্যন্ত জনসাধারণের ব্যবহারের জন্য এবং ১৯৭২ সাল পর্যন্ত সরকারী ব্যবহারের জন্য উন্মুক্ত ছিল। পূর্ব বার্লিন সিস্টেম যা প্রধান টেলিগ্রাফ অফিস সিস্টেমের কেন্দ্রীয় কেন্দ্র, 1976 সাল পর্যন্ত কার্যকর ছিল

শক্তি[সম্পাদনা]

ব্যক্তিগত পরিবারের জন্য বার্লিনের দুটি বৃহত্তম শক্তি সরবরাহকারী হল সুইডিশ ফার্ম ভ্যাটেনফল এবং বার্লিন-ভিত্তিক কোম্পানী জিএএসএজি। উভয়ই বৈদ্যুতিক শক্তি এবং প্রাকৃতিক গ্যাস সরবরাহ সরবরাহ করে। শহরের কিছু বৈদ্যুতিক শক্তি দক্ষিণ ব্র্যান্ডেনবার্গের নিকটবর্তী বিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে আমদানি করা হয়।

২০১৫ সালের হিসাবে ক্ষমতা দ্বারা পরিমাপ করা পাঁচটি বৃহত্তম পাওয়ার প্ল্যান্টগুলি হ'ল হেইজক্রাফটওয়ার্কর্ক রয়টার্স ওয়েস্ট, হেইজক্রাফটওয়ার্কওয়ার্ক লিচটারফেলডে, হেইজক্রাফটওয়ার্ক মিট, হেইজক্রাফটওয়ার্কওয়ার্ক উইলমারসডর্ফ এবং হেইজক্রাফটওয়ার্কওয়ার্ক শার্লটনবার্গ। এই সমস্ত পাওয়ার স্টেশনগুলি লোড পিকের সময় বাফারিংয়ের সুবিধার্থে একই সময়ে বিদ্যুৎ এবং দরকারী তাপ উৎপন্ন করে।

১৯৯৩ সালে বার্লিন-ব্র্যান্ডেনবুর্গ রাজধানী অঞ্চলে পাওয়ার গ্রিড সংযোগ পুনর্নবীকরণ করা হয়। বার্লিনের অভ্যন্তরের বেশিরভাগ জেলায় বিদ্যুৎ লাইনগুলি ভূগর্ভস্থ তারের; শুধুমাত্র একটি ৩৮০ কেভি এবং একটি ১১০ কেভি লাইন, যা রয়টার্স সাবস্টেশন থেকে শহুরে অটোবাহন পর্যন্ত চালানো হয়, ওভারহেড লাইন ব্যবহার করে। বার্লিন ৩৮০-কেভি বৈদ্যুতিক লাইন শহরের শক্তি গ্রিডের মেরুদণ্ড।

স্বাস্থ্য[সম্পাদনা]

বার্লিনের ঔষধের আবিষ্কার এবং চিকিৎসা প্রযুক্তিতে উদ্ভাবনের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে।  ঔষধের আধুনিক ইতিহাস উল্লেখযোগ্যভাবে বার্লিনের বিজ্ঞানীদের দ্বারা প্রভাবিত হয়েছে। রুডলফ ভিরচো সেলুলার প্যাথলজির প্রতিষ্ঠাতা ছিলেন, যখন রবার্ট কোচ অ্যানথ্রাক্স, কলেরা এবং যক্ষ্মার জন্য টিকা তৈরি করেছিলেন।

চ্যারিটে কমপ্লেক্স (চ্যারিটে বিশ্ববিদ্যালয় হাসপাতাল) ইউরোপের বৃহত্তম বিশ্ববিদ্যালয় হাসপাতাল, যা ১৭১০ সাল থেকে এর উৎপত্তি খুঁজে বের করে। এমিল ফন বেহরিং, রবার্ট কোচ এবং পল এহরলিচ সহ ফিজিওলজি বা মেডিসিনে সমস্ত জার্মান নোবেল পুরস্কার বিজয়ীদের অর্ধেকেরও বেশি চরিটে কাজ করেছেন। চরিটে চারটি ক্যাম্পাস জুড়ে ছড়িয়ে রয়েছে এবং প্রায় ৩,০ বিছানা, ১৫,৫০০ কর্মী, ৮,০০০ শিক্ষার্থী এবং ৬০ টিরও বেশি অপারেটিং থিয়েটার রয়েছে এবং এটি বার্ষিক দুই বিলিয়ন ইউরোর টার্নওভার রয়েছে।  চরিত হল ফ্রি ইউনিভার্সিটি বার্লিন এবং বার্লিনের হামবোল্ট বিশ্ববিদ্যালয়ের একটি যৌথ প্রতিষ্ঠান, যার মধ্যে বিভিন্ন ধরনের ইনস্টিটিউট এবং বিশেষায়িত চিকিৎসা কেন্দ্র রয়েছে।

এর মধ্যে রয়েছে জার্মান হার্ট সেন্টার, সবচেয়ে বিখ্যাত ট্রান্সপ্লান্টেশন সেন্টারগুলির মধ্যে একটি, ম্যাক্স-ডেলব্রুক-সেন্টার ফর মলিকিউলার মেডিসিন এবং ম্যাক্স-প্লাঙ্ক ইনস্টিটিউট ফর মলিকিউলার জেনেটিক্স। এই প্রতিষ্ঠানগুলিতে বৈজ্ঞানিক গবেষণা সিমেন্স এবং বায়ারের মতো সংস্থাগুলির অনেক গবেষণা বিভাগ দ্বারা পরিপূরক। বার্লিনে প্রতি বছর বিশ্ব স্বাস্থ্য সম্মেলন এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক স্বাস্থ্য-সম্পর্কিত কনভেনশন অনুষ্ঠিত হয়।

টেলিযোগাযোগ[সম্পাদনা]

২০১৭ সাল থেকে, বার্লিন এবং জার্মানিতে ডিজিটাল টেলিভিশন স্ট্যান্ডার্ড হল ডিভিবি-টি২। এই সিস্টেমটি একটি এমপিইজি পরিবহন প্রবাহে সংকুচিত ডিজিটাল অডিও, ডিজিটাল ভিডিও এবং অন্যান্য ডেটা প্রেরণ করে।

বার্লিন ২০১৬ সাল থেকে রাজধানী জুড়ে কয়েকশত ফ্রি পাবলিক ওয়্যারলেস ল্যান সাইট ইনস্টল করেছে। ওয়্যারলেস নেটওয়ার্কগুলি বেশিরভাগই কেন্দ্রীয় জেলাগুলিতে কেন্দ্রীভূত হয়; ৬৫০ হটস্পট (৩২৫ ইনডোর এবং ৩২৫ আউটডোর অ্যাক্সেস পয়েন্ট) ইনস্টল করা হয়।  ডয়চে বাহন ২০১৭ সালে দূরপাল্লার এবং আঞ্চলিক ট্রেনগুলিতে ওয়াই-ফাই পরিষেবা চালু করার পরিকল্পনা করছে।

তিনটি প্রধান সেলুলার অপারেটর ভোডাফোন, টি-মোবাইল এবং ও ২ এর ইউএমটিএস (৩জি) এবং এলটিই (৪জি) নেটওয়ার্কগুলি শহরব্যাপী মোবাইল ব্রডব্যান্ড অ্যাপ্লিকেশনগুলির ব্যবহার সক্ষম করে।

ফ্রাউনহফার হেনরিক হার্টজ ইনস্টিটিউট মোবাইল এবং স্থির ব্রডব্যান্ড যোগাযোগ নেটওয়ার্ক এবং মাল্টিমিডিয়া সিস্টেম বিকাশ করে। ফোকাল পয়েন্টগুলি ফোটোনিক উপাদান এবং সিস্টেম, ফাইবার অপটিক সেন্সর সিস্টেম এবং ইমেজ সিগন্যাল প্রসেসিং এবং ট্রান্সমিশন। ব্রডব্যান্ড নেটওয়ার্কগুলির জন্য ভবিষ্যতের অ্যাপ্লিকেশনগুলিও উন্নত করা হয়েছে।

শিক্ষা[সম্পাদনা]

২০১৪ সালের হিসাবেবার্লিনে ৮৭৮টি স্কুল ছিল, যেখানে ১৩,৭২৭টি শ্রেণিতে ৩,৪০,৬৫৮ জন শিশু এবং ব্যবসা ও অন্যান্য স্থানে ৫৬,৭৮৭ জন প্রশিক্ষণার্থী পড়ানো হত।  শহরটির একটি ৬ বছরের প্রাথমিক শিক্ষা প্রোগ্রাম রয়েছে। প্রাথমিক বিদ্যালয় শেষ করার পরে, শিক্ষার্থীরা সেকুন্ডারশুলে (একটি বিস্তৃত স্কুল) বা জিমনেসিয়াম (কলেজ প্রস্তুতিমূলক স্কুল) চালিয়ে যায়। বার্লিনের ইউরোপাশুলে একটি বিশেষ দ্বিভাষিক স্কুল প্রোগ্রাম রয়েছে, যেখানে শিশুদের জার্মান এবং একটি বিদেশী ভাষায় পাঠ্যক্রম শেখানো হয়, প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয় এবং উচ্চ বিদ্যালয়ে অব্যাহত থাকে।

ফ্রাঞ্জোসিসচেস জিমনেসিয়াম বার্লিন, যা ১৬৮৯ সালে হুগুয়েনোট উদ্বাস্তুদের শিশুদের শেখানোর জন্য প্রতিষ্ঠিত হয়েছিল, (জার্মান / ফরাসি) নির্দেশনা প্রদান করে।  জন এফ কেনেডি স্কুল, জেহলেনডর্ফের একটি দ্বিভাষিক জার্মান-আমেরিকান পাবলিক স্কুল, কূটনীতিক এবং ইংরেজিভাষী প্রবাসী সম্প্রদায়ের শিশুদের কাছে বিশেষভাবে জনপ্রিয়। ৮২ জিমনাসিন ল্যাটিন শিক্ষা  এবং ৮ জন ধ্রুপদী গ্রীক শিক্ষা দেয়।

উচ্চ শিক্ষা[সম্পাদনা]

বার্লিন-ব্র্যান্ডেনবার্গ রাজধানী অঞ্চলটি জার্মানি ও ইউরোপের উচ্চশিক্ষা ও গবেষণার সবচেয়ে কার্যকর কেন্দ্রগুলির মধ্যে একটি। ঐতিহাসিকভাবে, ৬৭ জন নোবেল পুরস্কার বিজয়ী বার্লিন-ভিত্তিক বিশ্ববিদ্যালয়গুলির সাথে যুক্ত।

শহরটিতে চারটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয় এবং 30 টিরও বেশি বেসরকারী, পেশাদার এবং প্রযুক্তিগত কলেজ (হোচশুলেন) রয়েছে, যা বিভিন্ন ধরনের শৃঙ্খলা সরবরাহ করে।  ২০১৫-১৬ সালের শীতকালীন মেয়াদে রেকর্ড সংখ্যক ১,৭৫,৬৫১ জন শিক্ষার্থী ভর্তি হয়েছিল।  তাদের মধ্যে প্রায় ১৮% এর একটি আন্তর্জাতিক পটভূমি রয়েছে।

তিনটি বৃহত্তম বিশ্ববিদ্যালয় মিলিয়ে প্রায় ১,০৩,০০০ শিক্ষার্থী রয়েছে। প্রায় ৩৩,০ শিক্ষার্থী নিয়ে ফ্রেই ইউনিভার্সিটি ইউনিভার্সিটি অফ বার্লিন (ফ্রি ইউনিভার্সিটি অফ বার্লিন, এফইউ বার্লিন), হাম্বল্ড্ট ইউনিভার্সিটি ইউনিভার্সিটি জু বার্লিন (এইচইউ বার্লিন) ৩৫,০০০ শিক্ষার্থী এবং ৩৫,০০০  হাম্বল্ডট ইউনিভারসিটিট বার্লিন (টিইউ বার্লিন) রয়েছে। চরিটে মেডিকেল স্কুলে প্রায় ৮,০০০ শিক্ষার্থী রয়েছে।  এফইউ, হু, টিইউ এবং চরিটে বার্লিন বিশ্ববিদ্যালয় জোট গঠন করে, যা জার্মান সরকারের এক্সিলেন্স স্ট্র্যাটেজি প্রোগ্রাম থেকে অর্থায়ন পেয়েছে।  ইউনিভারসিটিট ডার কুন্স্তে (ইউডিকে) এর প্রায় ৪,০০০ শিক্ষার্থী রয়েছে এবং ইএসএমটি বার্লিন জার্মানির চারটি বিজনেস স্কুলের মধ্যে মাত্র একটি যার ট্রিপল অ্যাক্রেডিটেশন রয়েছে।  বার্লিন স্কুল অফ ইকোনমিক্স অ্যান্ড ল-এ প্রায় ১১,০০০ শিক্ষার্থী, বার্লিন ইউনিভার্সিটি অফ অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি প্রায় ১২,০০০ শিক্ষার্থীর এবং হোচশুলে ফুর টেকনিক উন্ড উইরচাফট (প্রকৌশল ও অর্থনীতির জন্য ফলিত বিজ্ঞান বিশ্ববিদ্যালয়) প্রায় ১৪,০ শিক্ষার্থীর তালিকাভুক্তি রয়েছে।

গবেষণা[সম্পাদনা]

শহরটি আন্তর্জাতিকভাবে বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠানগুলির একটি উচ্চ ঘনত্ব রয়েছে, যেমন ফ্রাউনহোফার সোসাইটি, লিবনিজ অ্যাসোসিয়েশন, হেলমহোল্টজ অ্যাসোসিয়েশন এবং ম্যাক্স প্লাঙ্ক সোসাইটি, যা স্বাধীন, বা শুধুমাত্র আলগাভাবে তার বিশ্ববিদ্যালয়গুলির সাথে সংযুক্ত।  ২০১২ সালে, প্রায় ৬৫,০০০ পেশাদার বিজ্ঞানী এই শহরে গবেষণা ও উন্নয়নে কাজ করছিলেন।

বার্লিন ইউরোপিয়ান ইনস্টিটিউট অফ ইনোভেশন অ্যান্ড টেকনোলজি (ইআইটি) এর জ্ঞান ও উদ্ভাবন সম্প্রদায়গুলির (কেআইসি) মধ্যে একটি।  কেআইসি টিইউ বার্লিনের সেন্টার ফর এন্টারপ্রেনারশিপে অবস্থিত এবং আইটি শিল্পের উন্নয়নে মনোনিবেশ করে। এটি সিমেন্স, ডয়চে টেলিকম এবং এসএপি-র মতো প্রধান বহুজাতিক সংস্থাগুলির সাথে অংশীদারিত্ব করে।

ইউরোপের সফল গবেষণা, ব্যবসা এবং প্রযুক্তি ক্লাস্টারগুলির মধ্যে একটি বার্লিন-অ্যাডলারশোফের ডব্লিউআইএসটিএ-তে অবস্থিত, ১০০০ এরও বেশি অনুমোদিত সংস্থা, বিশ্ববিদ্যালয় বিভাগ এবং বৈজ্ঞানিক প্রতিষ্ঠানগুলির সাথে।

বিশ্ববিদ্যালয়-অনুমোদিত লাইব্রেরি ছাড়াও, রাজ্য গ্রন্থাগার বার্লিন একটি প্রধান গবেষণা লাইব্রেরি। এর দুটি প্রধান অবস্থান হল পটসডাম রাস্তা এবং লিন্ডেন গাছের নিচে। এছাড়াও শহরে ৮৬টি পাবলিক লাইব্রেরী রয়েছে।  রিসার্চগেট, বিজ্ঞানীদের জন্য একটি বিশ্বব্যাপী সোশ্যাল নেটওয়ার্কিং সাইট, বার্লিনে অবস্থিত।

সংস্কৃতি[সম্পাদনা]

বার্লিন তার অসংখ্য সাংস্কৃতিক প্রতিষ্ঠানের জন্য পরিচিত, যার মধ্যে অনেকগুলি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করে।  মহানগরীর বৈচিত্র্য এবং প্রাণবন্ততা একটি ট্রেন্ডসেটিং পরিবেশের দিকে পরিচালিত করে।  একবিংশ শতাব্দীতে একটি উদ্ভাবনী সঙ্গীত, নৃত্য এবং শিল্পদৃশ্য বিকশিত হয়েছে।

আল্টে ন্যাশনালগ্যালারী হল মিউজিয়াম আইল্যান্ডের অংশ, একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট।
The alternative Holzmarkt, Friedrichshain-Kreuzberg

তরুণ, আন্তর্জাতিক শিল্পী এবং উদ্যোক্তারা শহরে বসতি স্থাপন করতে থাকে এবং বার্লিনকে বিশ্বের একটি জনপ্রিয় বিনোদন কেন্দ্র করে তোলে।

শহরটির বিস্তৃত সাংস্কৃতিক কর্মক্ষমতা ইউনিভার্সাল মিউজিক গ্রুপের স্থানান্তরের দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যারা তাদের সদর দপ্তরকে স্প্রি নদীর তীরে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছিল। ২০০৫  বার্লিনকে ইউনেস্কো কর্তৃক "ডিজাইনের শহর" নামকরণ করা হয় এবং তখন থেকে এটি ক্রিয়েটিভ সিটিজ নেটওয়ার্কের অংশ ছিল।

বার্লিনে অনেক জার্মান ও আন্তর্জাতিক চলচ্চিত্রের শুটিং করা হয়েছে, যার মধ্যে রয়েছে এম, ওয়ান, টু, থ্রি, ক্যাবারে, ক্রিশ্চিয়ান এফ., দখল, অক্টোপাসসি, উইংস অফ ডিজায়ার, রান লোলা রান, দ্য বোর্ন ট্রিলজি, গুড বাই, লেনিন!, দ্য লাইভস, ইংলুরিয়াস বাস্টার্ডস, হান্না, অজানা এবং স্পাইসের সেতু।

গ্যালারী এবং যাদুঘর[সম্পাদনা]

২০১১ সালের হিসাবে বার্লিনে ১৩৮টি জাদুঘর এবং ৪০০টিরও বেশি আর্ট গ্যালারী রয়েছে।  যাদুঘর দ্বীপের এনসেম্বলটি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং স্প্রি এবং কুফারগ্রাবেনের মধ্যে স্প্রি দ্বীপের উত্তর অংশে অবস্থিত।  ১৮৪১ সালের গোড়ার দিকে এটি একটি রাজকীয় ডিক্রি দ্বারা "শিল্প ও পুরাকীর্তির জন্য নিবেদিত জেলা" হিসাবে মনোনীত হয়েছিল। পরবর্তীকালে লস্টগার্টেনে নির্মিত হয় অ্যালটস মিউজিয়াম। নেউজ যাদুঘর, যা রানী নেফারতিতি এর আবক্ষ মূর্তি প্রদর্শন করে, ওল্ড ন্যাশনাল গ্যালারি, পারগামন মিউজিয়াম, এবং বোড মিউজিয়াম সেখানে নির্মিত হয়েছিল। মিউজিয়াম দ্বীপ ছাড়াও, শহরে আরও অনেক জাদুঘর রয়েছে। পেইন্টিং গ্যালারী ১৩ থেকে ১৮ শতকের "পুরানো মাস্টার" পেইন্টিং উপর দৃষ্টি নিবদ্ধ করে। হ্যামবার্গার বাহনহফ, মোয়াবিটে, আধুনিক ও সমসাময়িক শিল্পের একটি প্রধান সংগ্রহ প্রদর্শন করে। সম্প্রসারিত ডয়চেস হিস্টোরিচেস মিউজিয়ামটি এক সহস্রাব্দেরও বেশি সময় ধরে বিস্তৃত জার্মান ইতিহাসের একটি সংক্ষিপ্ত বিবরণ সহ অস্ত্রাগার পুনরায় খোলা হয়েছে। মিউজিয়াম বার্গগ্রুইন এ ২০শতকের প্রখ্যাত সংগ্রাহক হেইনজ বার্গগ্রুইনের সংগ্রহশালায় রয়েছে এবং পিকাসো, ম্যাটিসে, সেজান এবং জিয়াকোমেট্টির কাজগুলির একটি বিস্তৃত ভাণ্ডার রয়েছে। পারগামন মিউজিয়ামে ব্যাবিলনের পুনর্নির্মিত ইশতার গেট ইহুদি যাদুঘরে জার্মান-ইহুদি ইতিহাসের দুই সহস্রাব্দের উপর একটি স্থায়ী প্রদর্শনী রয়েছে।  ক্রেউজবার্গের জার্মান মিউজিয়াম অফ টেকনোলজিতে ঐতিহাসিক প্রযুক্তিগত নিদর্শনগুলির একটি বড় সংগ্রহ রয়েছে। মিউজিয়াম ফুর নাচারকুন্ডে (বার্লিনের প্রাকৃতিক ইতিহাস যাদুঘর) বার্লিন হাউপটবাহনহোফের কাছে প্রাকৃতিক ইতিহাস প্রদর্শন করে। এটি বিশ্বের বৃহত্তম মাউন্টেড ডাইনোসর (একটি জিরাফ্যাটিটান কঙ্কাল) রয়েছে। টিরানোসরাস রেক্স এবং প্রারম্ভিক পাখি আর্কিওপটেরিক্সের একটি ভাল-সংরক্ষিত নমুনাও প্রদর্শিত হয়।

দাহলেমে, বিশ্বের শিল্প ও সংস্কৃতির বেশ কয়েকটি যাদুঘর রয়েছে, যেমন এশিয়ান আর্ট মিউজিয়াম, এথনোলজিক্যাল মিউজিয়াম, ইউরোপীয় সংস্কৃতির যাদুঘর, সেইসাথে অ্যালাইড মিউজিয়াম। ব্রুকে মিউজিয়ামটি বিংশ শতাব্দীর প্রথম দিকের অভিব্যক্তিবাদী আন্দোলনের শিল্পীদের কাজের বৃহত্তম সংগ্রহগুলির মধ্যে একটি। লিচেনবার্গে, সাবেক পূর্ব জার্মান রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের ভিত্তিতে, স্ট্যাসি যাদুঘর। চেকপয়েন্ট চার্লি, বার্লিন প্রাচীরের সবচেয়ে বিখ্যাত ক্রসিং পয়েন্টগুলির মধ্যে একটি, এখনও সংরক্ষিত রয়েছে। একটি বেসরকারী যাদুঘর উদ্যোগ প্রাচ্য থেকে পালানোর চেষ্টা করা লোকদের দ্বারা উদ্ভাবিত বিস্তারিত পরিকল্পনা এবং কৌশলগুলির একটি বিস্তৃত ডকুমেন্টেশন প্রদর্শন করে।

বার্লিনের সিটিস্কেপটি প্রচুর পরিমাণে শহুরে রাস্তার শিল্প প্রদর্শন করে।  এটি শহরের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি উল্লেখযোগ্য অংশ হয়ে উঠেছে এবং ১৯৮০-এর দশকের ক্রেউজবার্গের গ্রাফিতি দৃশ্যে এর শিকড় রয়েছে। বার্লিন প্রাচীর নিজেই বিশ্বের বৃহত্তম উন্মুক্ত-বায়ু ক্যানভাসগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।  ফ্রিডরিখশেইনের স্প্রি নদীর তীরে অবশিষ্ট অংশটি ইস্ট সাইড গ্যালারী হিসাবে রয়ে গেছে। বার্লিন আজ ধারাবাহিকভাবে রাস্তার শিল্প সংস্কৃতির জন্য একটি গুরুত্বপূর্ণ বিশ্ব শহর হিসাবে গণ্য করা হয়।  বার্লিনে গ্যালারী রয়েছে যা সমসাময়িক শিল্পকলায় বেশ সমৃদ্ধ।

নাইটলাইফ এবং উৎসব[সম্পাদনা]

বার্ষিক আলো উৎসবের সময় ফরাসি ক্যাথিড্রাল

বার্লিনের নাইটলাইফকে তার ধরনের সবচেয়ে বৈচিত্র্যময় এবং স্পন্দনশীল হিসাবে উদযাপন করা হয়েছে।  ১৯৭০ এবং ৮০-এর দশকে ক্রেউজবার্গের এসও৩৬ পাঙ্ক সঙ্গীত ও সংস্কৃতির একটি কেন্দ্র ছিল। ১৯৯০-এর দশক জুড়ে, সারা বিশ্ব থেকে, বিশেষ করে পশ্চিম ও মধ্য ইউরোপের লোকেরা, বার্লিনের ক্লাব দৃশ্যটিকে একটি প্রিমিয়ার নাইটলাইফ ভেন্যু তে পরিণত করেছিল। ১৯৮৯ সালে বার্লিন প্রাচীরের পতনের পর, পূর্ব বার্লিনের সাবেক শহর কেন্দ্র মিত্তে-তে অনেক ঐতিহাসিক ভবন অবৈধভাবে দখল করা হয়েছিল এবং তরুণ স্কোয়াটারদের দ্বারা পুনরায় নির্মিত হয়েছিল এবং ভূগর্ভস্থ এবং প্রতিসংস্কৃতির সমাবেশের জন্য একটি উর্বর জমিতে পরিণত হয়েছিল।  কেন্দ্রীয় বরোগুলিতে ওয়াটারগেট, ট্রেসর এবং বার্গহেইন সহ অনেক নাইটক্লাব রয়েছে। কিটক্যাটক্লাব এবং অন্যান্য বেশ কয়েকটি অবস্থান তাদের যৌনভাবে বাধাহীন দলগুলির জন্য পরিচিত।

ক্লাবগুলি সপ্তাহান্তে একটি নির্দিষ্ট সময়ে বন্ধ করার প্রয়োজন হয় না, এবং অনেক দল সকালে বা এমনকি সমস্ত সপ্তাহান্তেও ভালভাবে শেষ হয়। আলেকজান্ডারপ্লাটজের কাছে উইকএন্ড ক্লাবে একটি ছাদের ছাদ রয়েছে যা রাতে পার্টি করার অনুমতি দেয়। বেশ কয়েকটি স্থান নিও-বার্লেস্ক দৃশ্যের জন্য একটি জনপ্রিয় মঞ্চ হয়ে উঠেছে।

বার্লিনে সমকামী সংস্কৃতির একটি দীর্ঘ ইতিহাস রয়েছে এবং এটি এলজিবিটি অধিকার আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ জন্মস্থান। সমকামী বার এবং নাচের হলগুলি ১৮৮০-এর দশকের গোড়ার দিকে অবাধে পরিচালিত হয়েছিল এবং প্রথম সমকামী ম্যাগাজিন, ডের ইজিন, ১৮৯৬ সালে শুরু হয়েছিল। ১৯২০-এর দশকে, সমকামী এবং লেসবিয়ানদের একটি অভূতপূর্ব দৃশ্যমানতা ছিল।  আজ, বৃহত্তর ক্লাব দৃশ্যে একটি ইতিবাচক বায়ুমণ্ডল ছাড়াও, শহরটিতে আবার প্রচুর সংখ্যক কুইয়ার ক্লাব এবং উত্সব রয়েছে। সবচেয়ে বিখ্যাত এবং বৃহত্তম বার্লিন প্রাইড, ক্রিস্টোফার স্ট্রিট ডে, বার্লিন-শেনবার্গে লেসবিয়ান এবং গে সিটি ফেস্টিভ্যাল, ক্রেউজবার্গ প্রাইড এবং হাস্টলাবল।

বার্ষিক বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (বার্লিনেল) প্রায় ৫০০০০০ ভর্তিসহ বিশ্বের বৃহত্তম সর্বজনীনভাবে উপস্থিত চলচ্চিত্র উত্সব বলে মনে করা হয়।  কার্নেভাল ডার কুলতুরেন (সংস্কৃতির কার্নিভাল), একটি বহু-জাতিগত রাস্তার প্যারেড, প্রতি পেন্টেকোস্টের সপ্তাহান্তে উদযাপিত হয়।  বার্লিন সাংস্কৃতিক উৎসব বার্লিনার ফেস্টস্পিয়েলের জন্যও সুপরিচিত, যার মধ্যে জ্যাজ উৎসব জ্যাজফেস্ট বার্লিন এবং ইয়ং ইউরো ক্লাসিক, বিশ্বের যুব অর্কেস্ট্রার বৃহত্তম আন্তর্জাতিক উৎসব অন্তর্ভুক্ত রয়েছে। ট্রান্সমিডিয়াল এবং চাওস কমিউনিকেশন কংগ্রেস সহ শহরে বেশ কয়েকটি প্রযুক্তি এবং মিডিয়া আর্ট ফেস্টিভ্যাল এবং সম্মেলন অনুষ্ঠিত হয়। বার্ষিক বার্লিন উৎসব ইন্ডি রক, ইলেকট্রনিক সঙ্গীত এর উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং আন্তর্জাতিক বার্লিন সঙ্গীত সপ্তাহের অংশ।  প্রতি বছর বার্লিন বিশ্বের বৃহত্তম নববর্ষউদযাপনের আয়োজন করে, যেখানে এক মিলিয়নেরও বেশি লোক অংশগ্রহণ করে। ফোকাল পয়েন্ট ব্র্যান্ডেনবার্গ গেট, যেখানে মধ্যরাতের আতশবাজি কেন্দ্রীভূত হয়, কিন্তু বিভিন্ন ব্যক্তিগত আতশবাজি প্রদর্শন সমগ্র শহর জুড়ে সঞ্চালিত হয়। জার্মানিতে পার্টিগোয়াররা প্রায়শই এক গ্লাস ঝকঝকে ওয়াইন দিয়ে নতুন বছরকে টোস্ট করে।

পারফর্মিং আর্টস[সম্পাদনা]

বার্লিনে ৪৪টি থিয়েটার ও মঞ্চ রয়েছে।  মিটের ডয়চেস থিয়েটারটি ১৮৪৯-৫০ সালে নির্মিত হয়েছিল এবং তখন থেকে প্রায় অবিচ্ছিন্নভাবে পরিচালিত হয়েছে। রোসা-লাক্সেমবুর্গ-প্লাটজ-এ ভক্সবুহনে ১৯১৩-১৪ সালে নির্মিত হয়েছিল, যদিও সংস্থাটি ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বার্লিনার এনসেম্বল, বার্তোল্ট ব্রেখটের কাজ সম্পাদনের জন্য বিখ্যাত, ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। শাউবুহনে ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৮১ সালে কুরফুরস্টেনডামের উপর প্রাক্তন ইউনিভার্সাম সিনেমা নির্মাণে স্থানান্তরিত হয়েছিল। ১,৮৯৫ জনের বসার ক্ষমতা এবং ২,৮৫৪ বর্গ মিটার (৩০,৭২০ বর্গফুট) এর একটি মঞ্চ মেঝে সহ, বার্লিন মিটের ফ্রিডরিখস্টাড্ট-প্যালাস্ট ইউরোপের বৃহত্তম শো প্রাসাদ।

বার্লিনের তিনটি প্রধান অপেরা হাউস রয়েছে: ডয়চে ওপার, বার্লিন স্টেট অপেরা এবং কোমিশে ওপার। ইউটার ডেন লিন্ডেনের বার্লিন স্টেট অপেরা ১৭৪২ সালে খোলা হয় এবং এটি তিনটির মধ্যে প্রাচীনতম। এর সঙ্গীত পরিচালক ড্যানিয়েল বারেনবোইম।

বাদ্যযন্ত্র থিয়েটার পারফরম্যান্সের জন্য শহরের প্রধান স্থান হল থিয়েটার অ্যাম পটসডামার প্লাটজ এবং থিয়েটার ডেস ওয়েস্টেনস (১৮৯৫ সালে নির্মিত)। রেডিয়ালসিস্টেম ভি-তে সমসাময়িক নৃত্য দেখা যায়। টেম্পোড্রোম কনসার্ট এবং সার্কাস-অনুপ্রাণিত বিনোদনের হোস্ট। এটিতে একটি মাল্টি-সংবেদনশীল স্পা অভিজ্ঞতাও রয়েছে।

বার্লিনে সাতটি সিম্ফনি অর্কেস্ট্রা রয়েছে। বার্লিন ফিলহারমোনিক অর্কেস্ট্রা বিশ্বের অন্যতম প্রধান অর্কেস্ট্রা;  এটি পটসডামার প্লাটজের কাছে বার্লিনার ফিলহারমনিতে অর্কেস্ট্রার দীর্ঘতম-পরিবেশনকারী কন্ডাক্টর, হার্বার্ট ফন কারাজানের জন্য নামকরণ করা একটি রাস্তায় অবস্থিত। কনজারথাউসোরচেস্টার বার্লিন ১৯৫২ সালে পূর্ব বার্লিনের অর্কেস্ট্রা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ইভান ফিশার এর প্রধান কন্ডাক্টর। হাউস ডার কুলতুরেন ডার ওয়েল্ট আন্তঃসাংস্কৃতিক বিষয়গুলি নিয়ে প্রদর্শনী উপস্থাপন করে এবং বিশ্ব সঙ্গীত ও সম্মেলনগুলি মঞ্চস্থ করে।  কুকাবুরা এবং কোয়াৎশ কমেডি ক্লাব ব্যঙ্গাত্মক এবং স্ট্যান্ড-আপ কমেডি শোয়ের জন্য পরিচিত। ২০১৮ সালে, নিউ ইয়র্ক টাইমস বার্লিনকে "তর্কসাপেক্ষে ভূগর্ভস্থ বৈদ্যুতিক সংগীতের বিশ্ব রাজধানী" হিসাবে বর্ণনা করেছে।

রন্ধনপ্রণালী[সম্পাদনা]

বার্লিনের রন্ধনপ্রণালী এবং রন্ধনসম্পর্কীয় নৈবেদ্যগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়। বার্লিনের ২৩টি রেস্টুরেন্টকে ২০২১ সালের মিশেলিন গাইডে এক বা একাধিক মিশেলিন তারকা পুরস্কৃত করা হয়েছে, যা জার্মানিতে এই পার্থক্যযুক্ত রেস্তোঁরাগুলির সংখ্যার জন্য শহরটিকে শীর্ষে রেখেছে।  বার্লিন  এবং ভেগান  রন্ধনপ্রণালী রন্ধনপ্রণালী

অনেক স্থানীয় খাবার উত্তর জার্মান রন্ধনসম্পর্কীয় ঐতিহ্য থেকে উদ্ভূত এবং শুয়োরের মাংস, হংস, মাছ, মটরশুটি, শসা, বা আলু সঙ্গে গ্রাম্য এবং হৃদয়গ্রাহী খাবার অন্তর্ভুক্ত। সাধারণ বার্লিনার ভাড়ার মধ্যে রয়েছে কারিউর্স্টের মতো জনপ্রিয় রাস্তার খাবার (যা যুদ্ধোত্তর নির্মাণ শ্রমিকদের সাথে শহরটি পুনর্নির্মাণের সাথে জনপ্রিয়তা অর্জন করেছিল), বুলেটেন এবং বার্লিনার ডোনাট । জার্মান বেকারিগুলি বিভিন্ন ধরনের রুটি এবং পেস্ট্রি সরবরাহ করে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ইউরোপের বৃহত্তম সূক্ষ্মসেন বাজারগুলির মধ্যে একটি কাডেওয়েতে পাওয়া যায় এবং বিশ্বের বৃহত্তম চকোলেট স্টোরগুলির মধ্যে একটি হল ফ্যাসবেন্ডার এবং রাউশ

বার্লিন এছাড়াও একটি বৈচিত্র্যময় গ্যাস্ট্রোনমি দৃশ্যের আবাসস্থল যা শহরের অভিবাসী ইতিহাসকে প্রতিফলিত করে। তুর্কি এবং আরব অভিবাসীরা তাদের রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যগুলি শহরে নিয়ে এসেছিল, যেমন লাহমাজুন এবং ফালাফেল, যা সাধারণ ফাস্ট ফুড স্টেপলগুলিতে পরিণত হয়েছে। ১৯৭০-এর দশকে বার্লিনে বিকশিত ডোনার কাবাব স্যান্ডউইচের আধুনিক ফাস্ট-ফুড সংস্করণটি তখন থেকে জার্মানি এবং বিশ্বের অন্য কোথাও একটি প্রিয় খাবার হয়ে উঠেছে।  চীনা, ভিয়েতনামী, থাই, ভারতীয়, কোরিয়ান এবং জাপানি রেস্তোঁরাগুলির মতো এশিয়ান রন্ধনপ্রণালী, সেইসাথে স্প্যানিশ তাপ বার, ইতালীয় এবং গ্রীক রন্ধনপ্রণালী, শহরের অনেক অংশে পাওয়া যায়।

বিনোদন[সম্পাদনা]

জুলজিক্যাল গার্ডেন বার্লিন, শহরের দুটি চিড়িয়াখানার মধ্যে পুরানো, ১৮৪৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ইউরোপের সবচেয়ে বেশি পরিদর্শিত চিড়িয়াখানা এবং এটি বিশ্বের সবচেয়ে বৈচিত্র্যময় প্রজাতি উপস্থাপন করে। এটি বন্দী-জন্মগ্রহণকারী সেলিব্রিটি পোলার বিয়ার নাউটের বাড়ি ছিল। শহরের অন্যান্য চিড়িয়াখানা, ফ্রেডরিকসফেল্ড চিড়িয়াখানা , ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

বার্লিনের বোটানিশার গার্টেনের মধ্যে রয়েছে বোটানিক মিউজিয়াম বার্লিন। ৪৩ হেক্টর (১১০ একর) এলাকা এবং প্রায় ২২,০০০ বিভিন্ন উদ্ভিদ প্রজাতির সাথে, এটি বিশ্বের বোটানিক্যাল জীবনের বৃহত্তম এবং সবচেয়ে বৈচিত্র্যময় সংগ্রহগুলির মধ্যে একটি। শহরের অন্যান্য বাগানগুলির মধ্যে রয়েছে ব্রিটজার গার্টেন এবং মারজাহানের গর্টেন ডার ওয়েল্ট (বিশ্বের উদ্যানগুলি)।

মিটের টায়ারগার্টেন পার্ক, পিটার জোসেফ লেনের আড়াআড়ি নকশা সহ, বার্লিনের বৃহত্তম এবং সবচেয়ে জনপ্রিয় পার্কগুলির মধ্যে একটি।  ক্রেউজবার্গে, ভিক্টোরিয়াপার্ক অভ্যন্তরীণ শহর বার্লিনের দক্ষিণ অংশে একটি দর্শনীয় স্থান সরবরাহ করে। ফ্রিডরিখশাইনের ভক্সপার্ক, যা ১৮৪৮ সালে খোলা হয়েছিল, এটি শহরের প্রাচীনতম পার্ক, স্মৃতিসৌধ, একটি গ্রীষ্মকালীন বহিরঙ্গন সিনেমা এবং বেশ কয়েকটি ক্রীড়া এলাকা সহ।  টেম্পেলহোফার ফেল্ড, সাবেক শহর বিমানবন্দরের স্থান, বিশ্বের বৃহত্তম অভ্যন্তরীণ-শহর উন্মুক্ত স্থান।

পটসড্যাম বার্লিনের দক্ষিণ-পশ্চিম প্রান্তে অবস্থিত। শহরটি ১৯১৮ সাল পর্যন্ত প্রুশিয়ান রাজা এবং জার্মান কায়সারের আবাসস্থল ছিল। বিশেষ করে সানসুচির পটসডামের আশেপাশের অঞ্চলটি আন্তঃসংযুক্ত হ্রদ এবং সাংস্কৃতিক ল্যান্ডমার্কগুলির একটি সিরিজের জন্য পরিচিত। পটসডাম এবং বার্লিনের প্রাসাদ ও পার্কগুলি জার্মানির বৃহত্তম বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।

বার্লিন তার অসংখ্য ক্যাফে, রাস্তার সঙ্গীতশিল্পী, স্প্রি নদী বরাবর সমুদ্র সৈকত বার, flea বাজার, বুটিক দোকান এবং পপ আপ স্টোরগুলির জন্য সুপরিচিত, যা বিনোদন এবং অবসরের জন্য একটি উৎস।

খেলাধুলা[সম্পাদনা]

বার্লিন প্রধান আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টগুলির একটি হোস্ট শহর হিসাবে একটি হাই-প্রোফাইল প্রতিষ্ঠা করেছে।  শহরটি ১৯৩৬ গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজন করে এবং ২০০৬ ফিফা বিশ্বকাপ ফাইনালের আয়োজক শহর ছিল।  অ্যাথলেটিক্সে আইএএএফ বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২০০৯ সালে অলিম্পিয়াস্টাডিয়নে অনুষ্ঠিত হয়েছিল।  শহরটি ২০০৯ এবং ২০১৬ সালে বাস্কেটবল ইউরোলিগ ফাইনাল ফোরের আয়োজন করেছিল।  এবং এফআইবিএ ইউরোবাস্কেট ২০১৫ এর অন্যতম আয়োজক ছিলেন। ২০১৫ সালে বার্লিন উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ভেন্যু তে পরিণত হয়।

বার্লিন ২০২৩ সালের বিশেষ অলিম্পিক বিশ্ব গ্রীষ্মকালীন গেমসের আয়োজন করবে। এই প্রথমবারের মতো জার্মানি বিশেষ অলিম্পিকের বিশ্ব গেমসের আয়োজন করেছে।

বার্ষিক বার্লিন ম্যারাথন - একটি কোর্স যা সর্বাধিক শীর্ষ ১০ বিশ্ব রেকর্ড রান ধারণ করে - এবং আইএসটিএএফ শহরের সুপ্রতিষ্ঠিত অ্যাথলেটিক ইভেন্ট।  কোপেনিকের মেললোপার্ক ইউরোপের বৃহত্তম স্কেট এবং বিএমএক্স পার্কগুলির মধ্যে একটি।  ব্র্যান্ডেনবার্গ গেটে একটি ফ্যান ফেস্ট, যা কয়েক লক্ষ দর্শককে আকর্ষণ করে, উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের মতো আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার সময় জনপ্রিয় হয়ে উঠেছে।

২০১৩ সালে প্রায় ৬,০০,০ বার্লিনবাসী ২,৩০০ টিরও বেশি ক্রীড়া ও ফিটনেস ক্লাবের মধ্যে একটিতে নিবন্ধিত হয়েছিল।  বার্লিন শহরটি ৬০ টিরও বেশি পাবলিক ইনডোর এবং আউটডোর সুইমিং পুল পরিচালনা করে।  বার্লিন জার্মানির বৃহত্তম অলিম্পিক প্রশিক্ষণ কেন্দ্র। প্রায় ৫০০ শীর্ষ ক্রীড়াবিদ (সমস্ত জার্মান শীর্ষ ক্রীড়াবিদদের ১৫%) সেখানে অবস্থিত। ২০১২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে ৪৭ জন অভিজাত ক্রীড়াবিদ অংশগ্রহণ করেন। বার্লিনাররা সাতটি সোনা, বারোটি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জ পদক অর্জন করবে।

জার্মানির সবচেয়ে গুরুত্বপূর্ণ দর্শক দলের খেলাধুলার প্রতিনিধিত্বকারী বেশ কয়েকটি পেশাদার ক্লাবের বার্লিনে তাদের ভিত্তি রয়েছে। বার্লিনে অবস্থিত প্রাচীনতম এবং সবচেয়ে জনপ্রিয় প্রথম বিভাগ দল হল ফুটবল ক্লাব হার্থা বিএসসি।  দলটি ১৯৬৩ সালে বুন্দেসলিগার প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে বার্লিনের প্রতিনিধিত্ব করে। অন্যান্য পেশাদার দলের ক্রীড়া ক্লাবগুলির মধ্যে রয়েছে ।

Club Sport Founded League Venue
Hertha BSC[১] Football 1892 Bundesliga Olympiastadion
1. FC Union Berlin[২] Football 1966 Bundesliga Stadion An der Alten Försterei
FC Viktoria 1889 Berlin Football 1889 3. Liga Friedrich-Ludwig-Jahn-Sportpark
ALBA Berlin[৩] Basketball 1991 BBL Mercedes-Benz Arena
Berlin Thunder[৪] American football 2021 ELF Friedrich-Ludwig-Jahn-Sportpark
Eisbären Berlin[৫] Ice hockey 1954 DEL Mercedes-Benz Arena
Füchse Berlin[৬] Handball 1891 HBL Max-Schmeling-Halle
Berlin Recycling Volleys Volleyball 1991 Bundesliga Max-Schmeling-Halle
Berliner Hockey Club Lacrosse 2005 Bundesliga Ernst-Reuter-Feld

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Hertha BSC নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. "Union Berlin"। Fc-union-berlin.de। ৭ ফেব্রুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০১২ 
  3. SPORTWERK 2012। "ALBA Berlin"। Albaberlin.de। ১০ মে ২০০০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০১২ 
  4. "Berlin Thunder"। europeanleague.football। ২১ মে ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মে ২০২১ 
  5. "Eisbären Berlin"। Eisbaeren.de। ৪ এপ্রিল ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০১২ 
  6. "Füchse Berlin"। Fuechse-berlin.de। ১৯ এপ্রিল ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০১২ 

গ্রন্থ ও উৎসপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. Prefixes for vehicle registration were introduced in 1906, but often changed due to the political changes after 1945. Vehicles were registered under the following prefixes: "I A" (1906 – April 1945; devalidated on 11 August 1945); no prefix, only digits (from July to August 1945), "БГ" (=BG; 1945–46, for cars, lorries and busses), "ГФ" (=GF; 1945–46, for cars, lorries and busses), "БM" (=BM; 1945–47, for motor bikes), "ГM" (=GM; 1945–47, for motor bikes), "KB" (i.e.: Kommandatura of Berlin; for all of Berlin 1947–48, continued for West Berlin until 1956), "GB" (i.e.: Greater Berlin, for East Berlin 1948–53), "I" (for East Berlin, 1953–90), "B" (for West Berlin from 1 July 1956, continued for all of Berlin since 1990).