কেরি মুলিগান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেরি মুলিগান
Carey Mulligan
Carey Mulligan 2, 2013.jpg
২০১৩ সালে সিডনিতে মুলিগান
জন্ম
কেরি হান্নাহ মুলিগান

(1985-05-28) ২৮ মে ১৯৮৫ (বয়স ৩৬)
মাতৃশিক্ষায়তনইন্টারন্যাশনাল স্কুল অব ডোসেলডর্ফ
পেশাঅভিনেত্রী, গায়িকা
কর্মজীবন২০০৪-বর্তমান
দাম্পত্য সঙ্গীমার্কাস মামফোর্ড (বি. ২০১২)
সন্তান

কেরি হ্যানা মুলিগান (ইংরেজি: Carey Hannah Mulligan; জন্ম: ২৮ মে ১৯৮৫)[১] হলেন একজন ইংরেজ অভিনেত্রী ও গায়িকা। তিনি ২০০৪ সালের কেভিন এলিয়টের ফোর্টি উইংকস মঞ্চনাটকের মাধ্যমে তার অভিনয় কর্মজীবন শুরু করেন। প্রাইড অ্যান্ড প্রেজুডিস (২০০৫) চলচ্চিত্রে কিটি বেনেট চরিত্রে অভিনয় দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। তার শুরুর দিকের অন্যান্য কাজগুলো হল বিবিসি টেলিভিশনের ব্লিক হাউজ (২০০৫)-এ আডা ক্লের ও ডক্টর হু (২০০৭)-এ স্যালি স্প্যারো। ২০০৮ সালে দ্য সিগাল মঞ্চনাটক দিয়ে তার ব্রডওয়ে অভিষেক হয়।

মুলিগান অ্যান এডুকেশন (২০০৯) চলচ্চিত্রে জেনি মেলর চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কারস্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কারের মনোনয়ন লাভ করেন এবং শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাফটা পুরস্কার অর্জন করেন। ২০১৫ সালে ব্রডওয়েতে ডেভিড হেয়ারের স্কাইলাইট মঞ্চনাটকে অভিনয় করে তিনি মঞ্চনাটকে শ্রেষ্ঠ প্রধান অভিনেত্রী বিভাগে টনি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। তার অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্র হল নেভার লেট মি গো (২০১০), ড্রাইভ (২০১১), শেম (২০১২), দ্য গ্রেট গেটসবি (২০১৩), ইনসাইড লেউইন ডেভিস (২০১৩), ফার ফ্রম দ্য ম্যাডিং ক্রাউড (২০১৫) ও সাফ্রাগেট (২০১৫)। থ্রিলারধর্মী প্রমিসিং ইয়াং ওম্যান (২০২০) চলচ্চিত্রে অভিনয়ের জন্য মুলিগান শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে তার দ্বিতীয় একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ম্যাকমুলেন, র‍্যান্ডি (২৭ মে ২০১০)। "People: Crystal Bowersox split with boyfriend day before 'Idol' finale"ইস্ট বে টাইমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]