ফতেপুর পূর্ব ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফতেপুর পূর্ব
ইউনিয়ন
Government Seal of Bangladesh.svg ১০নং ফতেপুর পূর্ব ইউনিয়ন পরিষদ
ফতেপুর পূর্ব চট্টগ্রাম বিভাগ-এ অবস্থিত
ফতেপুর পূর্ব
ফতেপুর পূর্ব
ফতেপুর পূর্ব বাংলাদেশ-এ অবস্থিত
ফতেপুর পূর্ব
ফতেপুর পূর্ব
বাংলাদেশে ফতেপুর পূর্ব ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৩°২৩.৮′ উত্তর ৯০°৪১.৫′ পূর্ব / ২৩.৩৯৬৭° উত্তর ৯০.৬৯১৭° পূর্ব / 23.3967; 90.6917স্থানাঙ্ক: ২৩°২৩.৮′ উত্তর ৯০°৪১.৫′ পূর্ব / ২৩.৩৯৬৭° উত্তর ৯০.৬৯১৭° পূর্ব / 23.3967; 90.6917
দেশ বাংলাদেশ
বিভাগচট্টগ্রাম বিভাগ
জেলাচাঁদপুর জেলা
উপজেলামতলব উত্তর উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
জনসংখ্যা (২০১১)
 • মোট২০,৪৫৫
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড৩৬৪০ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মানচিত্র

ফতেপুর পূর্ব বাংলাদেশের চাঁদপুর জেলার অন্তর্গত মতলব উত্তর উপজেলার একটি ইউনিয়ন

আয়তন[সম্পাদনা]

ফতেপুর পূর্ব ইউনিয়নের আয়তন ৩,৯৮৪ একর।[১]

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী ফতেপুর পূর্ব ইউনিয়নের জনসংখ্যা ২০,৪৫৫ জন। এর মধ্যে পুরুষ ৯,৪৪৮ জন এবং মহিলা ১১,০০৭ জন। মোট পরিবার ৪,৬১৮টি।[১]

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

মতলব উত্তর উপজেলার দক্ষিণাংশে ফতেপুর পূর্ব ইউনিয়নের অবস্থান। এ ইউনিয়নের পূর্বে সুলতানাবাদ ইউনিয়নইসলামাবাদ ইউনিয়ন, উত্তরে দুর্গাপুর ইউনিয়ন, পশ্চিমে ফতেপুর পশ্চিম ইউনিয়ন এবং দক্ষিণে ধনাগোদা নদীমতলব পৌরসভা অবস্থিত।

প্রশাসনিক কাঠামো[সম্পাদনা]

ফতেপুর পূর্ব ইউনিয়ন মতলব উত্তর উপজেলার আওতাধীন ১০নং ইউনিয়ন পরিষদ। এ ইউনিয়নের প্রশাসনিক কার্যক্রম মতলব উত্তর থানার আওতাধীন। এটি জাতীয় সংসদের ২৬১নং নির্বাচনী এলাকা চাঁদপুর-২ এর অংশ।

শিক্ষা ব্যবস্থা[সম্পাদনা]

২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী ফতেপুর পূর্ব ইউনিয়নের সাক্ষরতার হার ৫৫.৬%।[১]

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

১। জমিলা খাতুন উচ্চ বিদ্যালয়। ২। ফতেপুর উচ্চ বিদ্যালয়। ৩। লুধুয়া হাই স্কুল এন্ড কলেজ। ৪। মুন্সি আজিম উদ্দিন ডিগ্রি কলেজ। ৫। রসুলপুর হাজী চাঁন বক্স সরকার দাখিল মাদ্রাসা। ৬। নোয়াব পুর হাফিজিয়া মাদ্রাসা। ৭। লুধুয়া আহমাদিয়া (সাঃ) হাফিজিয়া ও দাখিল মাদ্রাসা লিল্লাহ্ বোডিং ও এতিমখানা।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব[সম্পাদনা]

মতলব উত্তর উপজেলার লুধুয়ার কৃতি সন্তান আলোচিত গীতিকারদের মধ্যে জনপ্রিয় রবিউল আউয়াল।উপমহাদেশের জনপ্রিয় কিংবদন্তি কন্ঠশিল্পী ওস্তাদ রাহাত ফতেহ আলী খানের গাওয়া প্রথম বাংলা গান তোমারই নাম লেখা' ,পাকিস্তানি সঙ্গীত পরিচালক ও কন্ঠশিল্পী সালমান আশরাফও বেশ কিছু গান করে তরুন উদীয়মান গীতিকার রবিউল আউয়াল।২০১৯ প্রকাশিত এই গান নিয়ে সঙ্গীত জগতে জন্ম দেয় নতুন আলোচনার।এ্রযাবত তার প্রায় অর্ধশত গান রিলিজ হয়েছে দেশের খুব জনপ্রিয় শিল্পীদের দিয়ে যার মধ্যে আলোচিত গানগুলো কোটা কমাও মেধা বাচাও, ২১ ফ্রেবুয়ারী , ভালোবাসার দাম, তবুও তুমি আমার, মন ভোলা, গাঙচিল, কালবৈশাখী ।

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

চাঁদপুর জেলার মতলব উত্তর থানা ১০ নং পূর্ব ফতেপুর ইউনিয়ন এমন এক স্থানে অবস্থিত যার সাথে সারা বাংলাদেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা খুবই সহজ। ঢাকা থেকে দাউদকান্দি, শ্রীরায়েরচর ব্রিজ হয় সাহেব বাজার পার হয়ে খুব সহজেই ইউনিয়ন পরিষদ কার্যালয় পর্যন্ত যাওয়া যায়। ইহা ছাড়াও ১০ নং পূর্ব ফতেপুর ইউনিয়নের প্রত্যেকটি ওয়ার্ডে যোগাযোগ ব্যবস্থা খুবই উন্নত।

খাল ও নদী[সম্পাদনা]

১। ১০ নং পূর্ব ফতেপুর ইউনিয়নের ঠেটালিয়া এবং এনায়েতনগর গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে একমাত্র নদী ধনাগোদা। ইহা ছাড়াও বেড়িবাঁধ হওয়ার আগে লুদুয়া এবং রসুলপুরের মধ্যবর্তী স্থান দিয়ে ধনাগোদা নদীর একটি শাখা ছিল যেটি এখন মৃতপ্রায় খালে রুপান্তরিত হয়েছে। ২। ভাটি রসুলপুরের পাশ দিয়ে একটি খাল বহমান আছে এখনো।

হাট-বাজার[সম্পাদনা]

১। এনায়েত নগর সাহেব বাজার। ২। ঠেটালিয়া বাজার। ৩। লুধুয়া বাজার। ৪। নয়াকান্দি বাজার। ৫। আমতলা বাজার। ৬। আমতলা গরুর বাজার।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

১। ১০ নং পূর্ব ফতেপুর ইউনিয়ন পরিষদ কার্যালয় মিনিপার্ক। ২। এনায়েত নগরে নির্মাণাধীন মাহমুদ সরকার সাহেবের রিসোর্ট।

কৃতী ব্যক্তিত্ব[সম্পাদনা]

১। আলহাজ্ব এবিএম মইনুদ্দিন হোসেন। বিশিষ্ট ব্যবসায়ী শিক্ষানুরাগী ও সমাজ সেবক। ২। আলহাজ্ব ডক্টর জালাল উদ্দিন। আন্তর্জাতিক মুদ্রা বিশেষজ্ঞ বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ। ৩। জনাব আজমল হোসেন চৌধুরী। বিশিষ্ট সমাজ সেবক এবং স্বর্ণপদক প্রাপ্ত চেয়ারম্যান ১০ নং পূর্ব ফতেপুর ইউনিয়ন পরিষদ। ৪। মরহুম নোয়াব আলী চৌধুরী। তিনি অত্যন্ত দানবীর ছিলেন। উনার দান করা জায়গার ওপর ঠেটালিয়ায় নোয়াব পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ,নোয়াব পুর হাফিজিয়া মাদ্রাসা এবং নোয়াবপুর গোরস্থান তৈরি করা হয়।১৯৬১ সালে উনি ইন্তেকাল করেন।

জনপ্রতিনিধি[সম্পাদনা]

১। জনাব আজমল হোসেন চৌধুরী। সম্মানিত চেয়ারম্যান ১০ নং পূর্ব ফতেপুর ইউনিয়ন পরিষদ।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ইউনিয়ন পরিসংখ্যান সংক্রান্ত জাতীয় তথ্য" (PDF)web.archive.org। Wayback Machine। সংগ্রহের তারিখ ৫ জানুয়ারি ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]