মোঃ নুরুল হুদা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোঃ নূরুল হুদা
মোঃ নুরুল হুদা.jpg
জন্ম৫ এপ্রিল, ১৯৪৯
মৃত্যু২৫ জানুয়ারি ২০১৭(2017-01-25) (বয়স ৬৭)
নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ব বাংলাদেশ
পেশারাজনীতিবিদ
পরিচিতির কারণমুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ
উত্তরসূরীমোফাজ্জল হোসেন চৌধুরী মায়া
রাজনৈতিক দলবিএনপি
দাম্পত্য সঙ্গীখুশী আক্তার
সন্তানতানভীর হুদা শুভ
সানভীর হুদা শান্ত
পঞ্চম জাতীয় সংসদ অধিবেশনে সংসদ সদস্য মোঃ নূরুল হুদা।

মোঃ নূরুল হুদা (৫ এপ্রিল ১৯৪৯ — ২৫ জানুয়ারি ২০১৭) চাঁদপুর-২ (মতলব উত্তর ও দক্ষিণ) আসন থেকে দ্বিতীয়, পঞ্চম, যষ্ঠ, ও অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক ভাইস-চেয়ারম্যান এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ছিলেন। ১৯৯১ সালে খালেদা জিয়ার প্রথম মন্ত্রীসভায় তথ্য এবং সংস্থাপন (বর্তমানে জনপ্রশাসন) মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন [১][২][৩][৪]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

মোঃ নূরুল হুদা চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার বাগানবাড়ি ইউনিয়নের খন্দকারকান্দী গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মৌলভী আব্দুর রহমান এবং মাতার নাম ফিরোজা বেগম। তার স্ত্রীর নাম খুশী আক্তার। তার ২ সন্তান। এরা হলেন তানভীর হুদা শুভ ও সানভীর হুদা শান্ত।

শিক্ষা ও কর্মজীবন[সম্পাদনা]

সাবেক মন্ত্রী এবং সংসদ সদস্য মোঃ নূরুল হুদাকে দাফনের পূর্বে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অফ ওনার দেওয়া হচ্ছে।

নূরুল হুদা স্কুলে পড়ার সময়ই ছাত্র রাজনীতির সাথে যুক্ত হন। ষাটের দশকের মাঝামাঝি সময়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে ছাত্রলীগের অন্যতম নেতা ছিলেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম.এ পাস করেছেন। ১৯৬৯ সালে বৃহত্তর কুমিল্লা জেলা সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়কের দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বৃহত্তর কুমিল্লা বেঙ্গল লিবারেশন ফোর্স (বি এল এফ) এর ডেপুটি কমান্ডার ছিলেন। ১৯৭৩ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম বিসিএস ক্যাডার হিসেবে যুক্ত হন। ১৯৭৯ সালের ১ ফেব্রুয়ারি ২৮ বছর বয়সে সরকারি চাকরি (ম্যাজিস্ট্রেট) ছেড়ে তৎকালীন কুমিল্লা-২০ নির্বাচনী আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে সংসদ সদস্য নির্বাচিত হন। ওই বছরেরই ৪ এপ্রিল তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে বিএনপিতে যোগদান করেন। বিএনপির মনোনয়ন নিয়ে এ আসন থেকে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ইং সালে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালের প্রথম ৬মাস তথ্য প্রতিমন্ত্রী এবং পরবর্তী দুই বছর সংস্থাপন প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।[৫][৬]

সংস্কৃতি চর্চা[সম্পাদনা]

তিনি অনেক জনপ্রিয় গানের গীতিকার ছিলেন। তার লেখা জনপ্রিয় গানগুলোর মধ্যে লাকি আখন্দের সুরে এবং ফেরদৌস ওয়াহিদের কন্ঠে আগে যদি জানিতাম, মামুনিয়া অন্যতম।

মৃত্যু[সম্পাদনা]

তিনি ২০১৭ সালের ২৫শে জানুয়ারি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ওয়েইল কর্নেল মেডিকেল কলেজে মৃত্যুবরণ করেন।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  5. "নুরুল হুদার দাফন আজ মতলবে | খবর | Jugantor"দৈনিক যুগান্তর। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০২ 
  6. "খালেদা জিয়ার উপদেষ্টা সাবেক প্রতিমন্ত্রী নূরুল হুদা আর নেই | banglatribune.com"Bangla Tribune। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০২ 
  7. "সাবেক সংস্থাপন প্রতিমন্ত্রী নুরুল হুদা আর নেই"NTV Online। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০২