উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা Wasiul Bahar (আলোচনা | অবদান) কর্তৃক ১৮:৪৫, ১২ এপ্রিল ২০২৩ তারিখে সম্পাদিত হয়েছিল (→‎চিত্রলেখা ঢাকা ২০২৩)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

আলোচনাসভা
সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ সংক্রান্ত আলোচনা
প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
সংবাদ
আন্তঃউইকি বিজ্ঞপ্তি ও সংবাদ
নতুন অবদানকারীর সাহায্য পাতা
নতুন অবদানকারীদের সাহায্য
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পাতাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • আলোচনা শুরু করতে চাইলে প্রথমেই সংগ্রহশালায় খুঁজে দেখুন যে আগে এ বিষয়ে কোনো আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল কি না, করা হয়ে থাকলে নতুন আলোচনা করার সময় সেই আলোচনার সূত্র উল্লেখ করুন।
  • চলমান বা পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।

  • অনুগ্রহপূর্বক উইকিপিডিয়ার পরিভাষা, অনুবাদ, ও প্রতিবর্ণীকরণ সম্পর্কে আলোচনা করতে উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ ব্যবহার করুন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টি আকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
  • আলোচনা সমাপ্ত হওয়া অনুচ্ছেদের শেষে {{subst:সহঅ}} টেমপ্লেটটি যুক্ত করুন, টেমপ্লেট যুক্ত অনুচ্ছেদগুলো ৫ দিন পর সংগ্রহশালায় স্থানান্তর করা হবে।
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়

নিবন্ধের সালযুক্ত শিরোনামের রীতি

এই আলোচনার প্রেক্ষিতে আলোচনাটি শুরু করা। বাংলা উইকিপিডিয়ায় সালযুক্ত নিবন্ধের শিরোনামের ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট রীতি নেই। যেমন: ২০২২ ফিফা বিশ্বকাপ, ২০২২-এ ইউক্রেনে রুশ আক্রমণ কিংবা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন, ২০২০ ইত্যাদি। এই বিভিন্ন রীতি উইকিপিডিয়ানদের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে। আমার প্রস্তাব হলো বাংলা ভাষায় প্রচলিত রীতি অনুযায়ী সালগুলোকে শিরোনামের পেছনের অংশে লেখার রীতিকে উইকিপিডিয়ার রীতি হিসেবে স্বীকৃতি দেওয়া। অর্থাৎ, ফিফা বিশ্বকাপ ২০২২, ইউক্রেনে রুশ আক্রমণ ২০২২, ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন ২০২০ (কমা থাকবে না) ইত্যাদি হিসেবে লেখা। এই পদ্ধতি ইংরেজির ঠিক উলটো (অর্থাৎ, ইংরেজিতে সাল দিয়ে শুরু হয়)। এখানে উল্লেখ্য বাংলায় দিবস বা দিন সংক্রান্ত নিবন্ধগুলোতে বাংলা ভাষার চলিত রীতি অনুযায়ী ইংরেজির উলটো করে লেখা হয়। যেমন, আজকের তারিখ ইংরেজি August 12 বাংলায় ১২ আগস্ট হিসেবে লেখা হয়।

পুনশ্চঃ পূর্বোল্লিখিত আলোচনার @MdsShakil, @MdaNoman ও @Arabi Abrar ভাইকে পিং করা হলো। — আদিভাইআলাপ২৩:১৮, ১১ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@MdaNoman, @Md.Farhan Mahmud, @MS Sakib, কমা ব্যবহারের সাধারণ নিয়মগুলো হলো: আপনি যখন একই জাতীয় একাধিক জিনিসকে সংযুক্ত করবেন, বা এক্সপ্রেশন গঠনকালে অর্থের বিভাজন দেখানোর জন্য বিরতির প্রয়োজন হবে, তখন কমা বসবে। সেই সূত্রে সালের আগে কমা বসা উচিত নয়। (তারিখের ক্ষেত্রে মাসের পর বার বসলে অর্থের বিভাজন দেখাতে মাস ও বারের পর কমা বসে। সেটি ভিন্ন বিষয়।) উচ্চারণগতভাবেও “ফিফা বিশ্বকাপ” বলার পরে “২০২২” বলতে থামতে হয় না। উপরন্তু এই সংক্রান্ত প্রতিবেদনগুলো খেয়াল করলে দেখতে পাবেন, তেমন কোথাও একটা কমা ব্যবহার করা হচ্ছে না। — আদিভাইআলাপ১১:৫৩, ১২ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@আদিভাই এটা বোঝানোর জন্য আপনাকে ধন্যবাদ। এবার নিঃসন্দেহে আপনার বক্তব্যে আমি দৃঢ় সমর্থন করছি। ≈ ফারহান  💬«আলাপ»💬 ১২:২৭, ১২ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017 নির্বাচন সম্পর্কিত নিবন্ধে কমা (,) থাকাই উত্তম। যদি সাল শুরুতে দেয়া হয় তবে কমা'র দরকার নেই বলে আমার মত।-- আবরার‌ ১২:৩৬, ১২ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Arabi Abrar, নির্বাচন সংক্রান্ত নিবন্ধের ক্ষেত্রেও একই সূত্র প্রযোজ্য হয়। পাশাপাশি এই সংক্রান্ত অনলাইন প্রতিবেদনগুলো লক্ষ্য করতে পারেন। — আদিভাইআলাপ১২:৪১, ১২ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • দৃঢ় সমর্থন: শিরোনামের ব্যাপারে সমর্থন জানাচ্ছি এবং শিরোনামে কমার ব্যবহার বন্ধ করা যেতে পারে। এবং উপরে @Meghmollar2017 ভাই ইতোমধ্যেই যুক্তিযুক্ত ব্যাখ্যা দিয়েছেন। আমি সেই সাথে যুক্ত করতে চাই যে কমা না ব্যবহারের উক্ত নীতি কিন্তু পত্রিকার শিরোনামেও ব্যবহার করা হয়। আমিও শিরোনামে কমা ব্যবহার না করাকে উপযুক্ত মনে করি।
তবে আইন, সরকারি নীতিমালা, গ্যাজেট ইত্যাদি এর ক্ষেত্রে কমা সহ দাপ্তরিক নাম ব্যবহার করা যেতে পারে। -Abdur Rahman আলাপ ০৫:৫৫, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

 মন্তব্য: আশা করি সকলে ভালো আছেন। আলোচনার শুরুতেই আমি আফতাবুজ্জামান ভাইকে ধন্যবাদ দিতে চাই আলোচনাটি আমার নজরে আনার জন্য।

প্রথমেই আমি বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের শুরুতে সাল লেখার বিষয়টি ব্যাখ্যা করতে চাই। সাল বিশিষ্ট নিবন্ধগুলোর নামে "সালের" জাতীয় শব্দটি অন্তর্নিহিত রয়েছে। অর্থাৎ, ২০১৮ [সালের] ফিফা বিশ্বকাপ নামটি ২০১৮ ফিফা বিশ্বকাপ রাখা হয়েছে। কোন প্রতিষ্ঠান কিংবা কর্মকাণ্ডের নাম সহজ এবং সাবলীল করার লক্ষ্যে এমনটি করা হয়, তাই "সালের" জাতীয় শব্দটি এই জাতীয় নিবন্ধে উহ্য রয়েছে। যদি ফিফা বিশ্বকাপ ২০১৮ রাখা হয়, তবে নিবন্ধটির নামের ভাবার্থ (ফিফা বিশ্বকাপ ২০১৮ সালের) রক্ষিত হয় না। এখন প্রশ্ন আসতে পারে, তবে আমরা কেন এর সংক্ষিপ্ত রূপ "-এর" ব্যবহার করছি না। এর উত্তরও একই, যেকোন প্রতিষ্ঠান কিংবা কর্মকাণ্ডের নাম নির্ধারণের ক্ষেত্রে নামটি উচ্চারণে সহজ এবং সাবলীল করার জন্য নামে বিভক্তি এবং বিরাম চিহ্ন ব্যবহার করা হয় না। এর জন্যই নিবন্ধের নামকরণে বাংলাদেশের জাতীয় ফুটবল দল না রেখে বাংলাদেশ জাতীয় ফুটবল দল রাখা হয়েছে। তবে, এই রীতির কয়েকটি ব্যতিক্রম খুঁজে পাওয়া যেতেই পারে। এখন তারিখ লেখার নিয়ম বিষয়ে বলতে চাই, তারিখ লেখার নিয়মটি এই ধরনের নিবন্ধের নামকরণে প্রয়োগ করা যুক্তিযুক্ত নয়; কেননা উক্ত নিয়মটি হচ্ছে [তারিখ] [মাস] [বছর] এবং এই ধরনের নিবন্ধে "২০১৮" বছর হলেও ফিফা বিশ্বকাপ তারিখ ও মাস কোনটিই নয়। তাই উক্ত নিয়মে "ফিফা বিশ্বকাপ ২০১৮" অথবা "২০১৮ ফিফা বিশ্বকাপ" জাতীয় নিবন্ধের নামকরণ কোনটিই যুক্তিযুক্ত নয়। এখন, নিবন্ধের নামে যদি পূর্ণ (যেমন: ১৫ আগস্ট ২০১৮) অথবা আংশিক তারিখ (যেমন: ১৫ আগস্ট) থাকত, তবে অবশ্যই তারিখ লেখার উক্ত নিয়ম প্রয়োগ করতে হতো; যেমনটা ১৫ আগস্ট ১৯৭৫-এ বাংলাদেশে অভ্যুত্থান এবং সাতই মার্চের ভাষণ ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে, সেখানে বাংলাদেশে অভ্যুত্থান ১৫ আগস্ট ১৯৭৫-এ এবং ভাষণ সাতই মার্চের লেখা হয়নি। তাই বলতে চাই, তারিখ লেখার নিয়মে (নিবন্ধের নামে পূর্ণ অথবা আংশিক তারিখ না থাকায়, শুধুমাত্র বছর থাকায়) নিবন্ধের নামকরণ না করা-ই শ্রেয়।

এবার আসি সৃষ্ট কিছু সমস্যা বিষয়ে। যদি নিবন্ধের নাম "ফিফা বিশ্বকাপ ২০১৮" রাখা হয় তবে এই নিবন্ধ সম্পর্কিত কোন বাক্য লিখতে হলে ফিফা বিশ্বকাপ ২০১৮-এর সর্বোচ্চ গোলদাতা হলেন হ্যারি কেন তবে বছরটি প্রথমে থাকলে বাক্যটি হতো ২০১৮ ফিফা বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হলেন হ্যারি কেন। বাক্যে অতিরিক্ত বিভক্তি (-এর) না থাকায় দুইটি বাক্যের মধ্যে খুব স্বভাবতই দ্বিতীয় বাক্যের সৌন্দর্য তুলনামুলকভাবে বেশি। অন্যদিকে, যদিও আলোচনাটি "নিবন্ধের সালযুক্ত শিরোনামের রীতি" নিয়ে হচ্ছে তবে এই বিষয়ে যেকোনো ধরনের সিদ্ধান্তের ফলে রীতিটি অন্যান্য নামস্থানেও প্রভাব ফেলবে, তাই সে সকল সমস্যার সমাধান এখনই বের করতে হবে। উদাহরণস্বরূপ, নিবন্ধের সাথে বিষয়শ্রেণী ওতপ্রোতভাবে সম্পর্কিত, তাই এই আলোচনায় সিদ্ধান্ত সেখানেও প্রভাব ফেলবে, যার ফলে একই ধরনের আলোচনা পুনরায় করতে হতে পারে। এখন নামের শেষে সাল ব্যবহারের ক্ষেত্রে বিষয়শ্রেণীতে একটি সমস্যা তৈরি হবে, যেমন: বিষয়শ্রেণী:১৯৯০-এ জন্ম-কে বিষয়শ্রেণী:জন্ম ১৯৯০ অথবা বিষয়শ্রেণী:জন্ম ১৯৯০-এ; এর ফলে বিষয়শ্রেণীর নামের মূল ভাবার্থ এবং নামের সৌন্দর্য ক্ষুণ্ণ হবে, কেননা বিষয়শ্রেণী:১৯৯০-এ জন্ম দ্বারা-ই বিষয়শ্রেণীর মূল ভাবার্থটি প্রকাশ পাচ্ছে, বাকি দুইটি দ্বারা নয়। এই আলোচনায় যেকোনো সিদ্ধান্ত এই ধরনের আরো বেশ কিছু সমস্যার সৃষ্টি করতে পারে। সম্প্রদায়ের সকলের প্রতি আমার অনুরোধ আমরা যেন সকল সমস্যা এবং সম্ভাবনার কথা বিবেচনা করে তার সমাধান বের করে তারপর চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হই।

পরিশেষে, আমি এই আলোচনায় আফতাবুজ্জামান, Zaheen, Suvray, WAKIM, ANKAN-সহ সকলকে তাদের মূল্যবান মতামত প্রদানের অনুরোধ করছি। সকলকে ধন্যবাদ। – Waraka Saki (আলাপ) ১৪:২৩, ১৬ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@Waraka Saki ভাই খুব সুন্দর কিছু সমস্যার কথা উল্লেখ করেছেন। কিন্তু দুঃখজনকভাবে এর বাইরে পুরো বিষয়গুলো আলোচনার সাথে যুক্তিপূর্ণ মনে হয়নি।
  • সাল বিশিষ্ট নিবন্ধগুলোর নামে "সালের" জাতীয় শব্দটি অন্তর্নিহিত রয়েছে। এই যুক্তিকে প্রমাণ করতে গিয়ে এমন কিছু উদাহরণ দিয়েছেন, যার সাথে আলোচ্য বিষয়ের মিল নেই। এখানে সালের জাতীয় শব্দ অন্তর্নিহিত থাকছে, এটি ব্যক্তির ধরে নেওয়া, এবং যুক্তি দাঁড় করাতে হবে, তাই দাঁড় করানো। আমরা ঊনসত্তরের গণঅভ্যুত্থান বলি, ঊনসত্তর গণঅভ্যুত্থান বলি না; উনিশশো একাত্তরের মুক্তিযুদ্ধ চলে, উনিশশো একাত্তর মুক্তিযুদ্ধ— চলে না। বলতে পারতেন, গণঅভ্যুত্থান ঊনসত্তরও তো চলে না; “পূর্ব পাকিস্তানে গণঅভ্যুত্থান ১৯৬৯” বসিয়ে দেখুন, একদম নিয়মতান্ত্রিকভাবে চলে, আপনি-আমি অভ্যস্ত নই। আপনার উদাহরণের বিষয়শ্রেণীর মতো এখানেও বিভক্তি লাগবে, নয়তো আপনার বক্তব্যানুসারেই মূল ভাবার্থটি প্রকাশ পাচ্ছে, বাকি দুইটি দ্বারা নয়। বিষয়শ্রেণী নিয়ে আলোচনায় পরে আসছি। এখন, [...] আমরা কেন এর সংক্ষিপ্ত রূপ "-এর" ব্যবহার করছি না। এর উত্তরও একই, যেকোন প্রতিষ্ঠান কিংবা কর্মকাণ্ডের নাম নির্ধারণের ক্ষেত্রে নামটি উচ্চারণে সহজ এবং সাবলীল করার জন্য নামে বিভক্তি এবং বিরাম চিহ্ন ব্যবহার করা হয় না। অভিজ্ঞ উইকিপিডিয়ান হিসেবে আপনার কাছে আমি এর রেফারেন্স চাইব। আপনি কোন রেফারেন্সে এটি বলছেন, কারণ আপনার বক্তব্য উইকিপিডিয়ার সিদ্ধান্ত নিতে ভূমিকা রাখছে।
  • বছরের বিষয়কে আমি তারিখের মতো করে দেখিনি, বরং তুলনা করে বোঝাতে চেয়েছি ইংরেজি উইকির নীতির বাইরেও আমরা বাংলার নিজস্ব স্বকীয়তা ধরে রেখেছি এবং এখানেও সেটা সম্ভব। আপনি বিষয়টি পুরোটাই উলটো ধরে, ব্যাকরণ ও বাক্যতত্ত্ব না মেনেই ভাষণ সাতই মার্চের-জাতীয় উদ্ভট প্রসঙ্গের অবতারণা করলেন। বিষয়টি ঊনসত্তরের গণঅভ্যুত্থানের মতোই। আপনাকে অনুরোধ করবো, প্রস্তাবনা ভালো করে দেখে, এরপর মন্তব্য করুন। কারণ প্রস্তাবনার কোথাও বলা হয়নি, নিবন্ধের নাম ফিফা বিশ্বকাপ ২০১৮-এর করা হচ্ছে।
  • নিবন্ধ সম্পর্কিত বাক্য লেখা প্রসঙ্গে: এখানেও তারিখের প্রসঙ্গটাকে আবার উদাহরণ হিসেবে আনতে চাই। আপনি আপনার বাক্য গঠনের প্রয়োজনে ২২ শ্রাবণ যেমন আনতে পারেন, তেমনি ২২শে শ্রাবণ আনতে পারেন; আবার শ্রাবণের ২২ তারিখ লিখলেও সমস্যা হবে না। আপনার নিবন্ধ লেখার সাথে নিবন্ধের শিরোনামের দূর-দূর পর্যন্ত তেমন কোনো সম্পর্ক নেই। কিন্তু শ্রাবণ ২২ তারিখ লিখলে অবশ্যই ভুল হবে; এখানে শূন্য বিভক্তি যোগ করলেন। কিন্তু বিভক্তি যুক্ত করলেই তো হলো না, অর্থপূর্ণ তো হতে হবে। (জ্ঞাতার্থে, যেখানে আপাতদৃষ্টিতে কোনো বিভক্তি নেই, সেখানে শূন্য বিভক্তি আছে।)
  • অন্য নামস্থানে প্রভাব: হ্যাঁ, নিবন্ধগুলোর প্রভাব অন্য নামস্থানেও পড়বে। বিষয়শ্রেণী:২০২০ ফিফা বিশ্বকাপ → বিষয়শ্রেণী:ফিফা বিশ্বকাপ ২০২০ হবে। যেই নিবন্ধগুলোর আগে সাল থাকার কারণে স্বয়ংক্রিয়ভাবে বিষয়শ্রেণীতে সর্টেড হয়ে থাকতো, সেগুলো আলাদাভাবে সর্ট করতে হবে। আপনার দেওয়া উদাহরণগুলোকে ব্যতিক্রম ধরে নেওয়া যায়। কোনো রীতি প্রচলের সাথে সাথে সমস্যা দেখা যাবেই। সেগুলোকে দেখিয়ে রীতির অসারতা প্রমাণ করা যায় না। আপনি নিজের লিখাতেই লিখেছেন কোনো রীতির ব্যতিক্রম খুঁঁজে পাওয়া যেতেই পারে। আমরা উদ্ভূত পরিস্থিতি সাপেক্ষে বিষয়শ্রেণীর জন্য আলাদা করে সিদ্ধান্ত (ব্যতিক্রম ধরে) নিতে পারবো।
  • এই আলোচনা শুরুর পেছনে আমার বক্তব্য ছিল প্রচলন অনুসারে একটি নির্দিষ্ট রীতি, যেটা বিভ্রান্তি দূর করবে। ধরে নিলাম, আপনি যে ব্যাখ্যাগুলো দাঁড় করালেন, তার আদতেই ভ্যালিডিটি রয়েছে। তাহলে আমরা হরদম যে রীতি ব্যবহার করছি, আমাদের প্রিন্ট ও ডিজিটাল মিডিয়া ব্যবহার করছে, সরকার ব্যবহার করছে আইন প্রণয়নে, গ্যাজেট প্রকাশে, সেগুলোতে আপনার কথিত ভাবার্থ রক্ষিত হয় না। আমি আপনার কাছে আপনার দাবিগুলোর পক্ষে দলিল চাইছি। (অবশ্যই আপনার দেখানো সমস্যাগুলো ভেবে দেখার মতো, সেগুলো ব্যতিক্রম হিসেবে নীতিমালা তৈরি করা হবে। কিন্তু এগুলো দলিল নয়।)
আপনার কাছে আমার বক্তব্য আক্রমণাত্মক মনে হতে পারে। আমি ছোট মুখে অনেক বড় কথাও বলেছি। সেজন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। কিন্তু দুঃখের বিষয়, বাংলা উইকিপিডিয়ার কতিপয় অভিজ্ঞ ব্যবহারকারী নিজেদের দাবির পক্ষে প্রমাণ না দেখিয়ে, ভিন্ন পথ নেন। এমনকি এর আগে একটি আলোচনায় আমাকে “চকোলেট” দেওয়ার কথাও উঠেছিল। আশা করছি আপনিও সে পথগামী হবেন না। — আদিভাইআলাপ১৫:১৪, ১৭ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধের শিরোনামের বিষয়টি বেশ চিত্তাকর্ষক, আকর্ষণীয়, তাৎপর্য্যপূর্ণ সর্বোপরি সাধারণ ব্যবহারকারী যাতে খুব সহজেই খুঁজে পেতে পারে সে দৃষ্টিকোণেই মূলতঃ নিবন্ধের শিরোনাম বিষয়ক নিয়মাবলীতে রয়ে গেছে। [শিরোনামের প্রথম বা শেষ অক্ষর কোনও বিরাম চিহ্ন নয়: "দিল্লি হাট" উপযুক্ত, "দিল্লি হাট।" ভুল।]; কিন্তু এখানে অস্পষ্টতা রয়ে গেছে অর্থাৎ, অন্যান্য বিরামচিহ্ন কিংবা সংখ্যার কথা উল্লেখই করা হয়নি। সবগুলো নীতিতেই উদাহরণসহ প্রধান/নির্দিষ্ট ও অনুকরণীয় নিবন্ধের সংযোগ দেয়া প্রয়োজন। তবে, ইংরেজিতে কিছুটা ব্যাখ্যা রয়েছে। কিন্তু, বাংলার সাথে যেমন ইংরেজিকে গুলিয়ে ফেলা ঠিক না, তেমনি ইংরেজিকে অন্ধভাবে অনুকরণ করা উচিৎ হবে না। আবার, এ কথা স্মর্তব্য যে, ইংরেজি উইকিকে অনেকক্ষেত্রেই প্রাধান্য দেয়া হয়। সবাই জানি, লক্ষাধিক নিবন্ধের অধিকাংশই ইংরেজি থেকে অনুবাদ করা। আবার, যে সকল নিয়ম-কানুন বাংলায় রয়েছে তাঁর অধিকাংশই বাংলা-ইংরেজির সংমিশ্রণ কিংবা পুরোটাই ইংরেজিতে। (ভিন্ন প্রসঙ্গ - নতুন ব্যবহারকারী এ ধরনের বাংলা-ইংরেজির সংমিশ্রণ কিংবা পুরোটাই ইংরেজি দেখে ঘাবড়ে যায়। এ বিষয়ে সকলকেই মনোযোগী হতে হবে।) আবার, ঐ ভাষায় প্রায় সব নিবন্ধগুলো ধারাবাহিকভাবে সাজানো রয়েছে মূলতঃ সুনির্দিষ্ট ভিত্তি কিংবা আলাপ-আলোচনা ও নীতিমালার আলোকে যা বাংলা উইকিপিডিয়ায় অনেকাংশেই অনুপস্থিত ও চর্চা নেই। তবে, নিবন্ধ সৃষ্টিকালীন কিংবা সৃষ্টির পর আলোচনা পাতায়/মেইলে নিবন্ধ প্রণেতাকে জানানো যেতে পারে যে আপনার সৃষ্ট নিবন্ধের শিরোনাম অত্র শর্তাবলী পূর্ণ করে না থাকলে স্থানান্তর করুন ও প্রয়োজনীয় পুণনির্দেশনা তৈরি করুন।

সকল বিরামচিহ্নই বাংলা ভাষায় লিখিতভাবে কম-বেশী প্রয়োগ বা ব্যবহার করা হয়ে থাকে। এগুলো ভাষাকে শ্রুতিমধুর, গ্রহণযোগ্যতার পরিবেশ আনয়ণ করে। ব্যবহারকারীকে দ্রুত তথ্য খুঁজে দিতে কিংবা গতিশীলতা আনয়ণে সুস্পষ্ট দিক-নির্দেশনা থাকা প্রয়োজন। যার, যা খুশী মনে হলো কিংবা আমার এ ধরনের পছন্দ - তাহলে তো বাংলা উইকিপিডিয়া চলবে না। কিছু উদাহরণ না দিলে বিষয়টির সমাধান বা সমাধানের কাছাকাছি আসা যাবে না। যেমন: (১) [বাংলাদেশের শিল্পীদের চিত্র ও অঙ্কন প্রদর্শনী - ১৯৭১] নিবন্ধটি যে ১৯৭১ সালে অনুষ্ঠিত হয়েছে বা পরে হয়েছে - তা ব্যানার বা পোস্টার না দেখে বলা মুশকিল; অনেকাংশেই চলচ্চিত্র নির্মাণ ও মুক্তির ন্যায়। (২) ১৯৭১ বাংলাদেশে গণহত্যা। সৃষ্ট নিবন্ধটির শিরোনাম হতে পারতো - ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা; ১৯৭১-এ বাংলাদেশে গণহত্যা; ১৯৭১-এর বাংলাদেশে গণহত্যা; বাংলাদেশে গণহত্যা, ১৯৭১ ইত্যাদি। এখানে, ১৯৭১ বলতেই কিন্তু, ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামকে চিত্রিত করেছে, কোন সংখ্যাকে নয়। তবে, নতুন ব্যবহারকারী কিংবা সাধারণ/অর্ধ-শিক্ষিত জনগোষ্ঠী ব্যবহারকারীর কাছে দৃষ্টিবিভ্রম ঘটাতে পারে। অনেকাংশে বিষয়টি গাণিতিক দিকে ধাবিত করে। অর্ধ-শিক্ষিত জনগোষ্ঠীর নিচের স্তরে কিন্তু বিষয়টি সংগ্রামের বছররূপে পরিচিত। এক্ষেত্রে আমাদের কাছে বিষয়টি মানিয়ে নেয়ার শামিল। ব্যক্তিগতভাবে আমি ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা শিরোনামকে প্রাধান্য দিলেও উইকিশৈলী রক্ষার্থে (প্রচ্ছন্নভাবে ইংরেজি উইকি অনুসরণে) বর্তমান শিরোনামে দিয়েছি। (৩) ভারত-পাকিস্তান যুদ্ধ ১৯৪৭ এবং ভারত-পাকিস্তান যুদ্ধ ১৯৭১ - নিবন্ধ দুটি অনেকাংশেই কোন কোড বা সংকেত/সাংকেতিক ভাষার অনুরূপ বলে মনে হয়। শিরোনামগুলো ১৯৪৭ ভারত-পাকিস্তান যুদ্ধ ও ১৯৭১ ভারত-পাকিস্তান যুদ্ধ হতে পারতো বা ১৯৪৭ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ ও ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ বা অন্য কিছু হিসেবে ভারত-পাকিস্তান যুদ্ধ, ১৯৪৭ হলে কমা দিয়ে সালকে বুঝাতো! (৪) আবার কেউ হয়তোবা দাবী করে বসবেন সালের শেষে ইং/খ্রি. নেই কেন? সে দৃষ্টিকোণে বিস্তারিতভাবে আলোচনা, পরামর্শ, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ঠিক করে অগ্রসর হতে হবে!

ভাষাগত বৈচিত্র্যতা, ব্যবহার, দৃষ্টিভঙ্গীসহ নানাবিধ কারণে এ ধরনের নামকরণগুলো হয়েছে এবং এভাবেই কিন্তু বাংলা ভাষা সমৃদ্ধ থেকে সমৃদ্ধতর হয়েছে। তবে, অনেক ক্ষেত্রে অতিরঞ্জিত হয়েছে! কিন্তু, বাংলা উইকিপিডিয়ায় যদি কেউ যে যার পছন্দমাফিক শিরোনাম তৈরি করেন, তাহলে একটি বিশ্রী পরিবেশ তৈরি হয় ও গ্রহণযোগ্যতার প্রশ্ন চলে আসে। লক্ষ্যণীয় যে, কোন ব্যবহারকারীই কিন্তু শিরোনামগুলো তৈরি করতে ভুল করেননি। যার যার অবস্থান থেকে এ নামকরণগুলো লিখিত হয়েছে। কিংবা পূর্বে/প্রাচীন শিক্ষাপদ্ধতির সাথে (আমিও) যারা যুক্ত রয়েছেন বা পড়াশুনো করেছেন, তাঁরাও কিন্তু ভুল করেননি। মাতৃভাষা হিসেবে বাংলা সহজ হলেও তা লিখিত প্রয়োগে কিন্তু বেশ বেগ পেতে হয়; বিশেষতঃ আমার ক্ষেত্রে।

সব কিছু মিলিয়ে যে বিষয়টি দেখা যায় তা হলো নীতিগতভাবে ঐক্যমত প্রতিষ্ঠা করা। গ্রহণযোগ্যতা আনয়ণে ব্যক্তিগতভাবে বেশ কিছু চিন্তা-চেতনার আশ্রয় নিয়েছি ও তা প্রস্তাবনা আকারে তুলে ধরার চেষ্টা চালাচ্ছি -

(ক) কিছু ব্যতিক্রম বাদে (নির্দিষ্ট করা) প্রায় সকল ক্ষেত্রেই সাল সামনে থাকবে ও কোনরূপ কমা, দাঁড়ি ইত্যাদি বিরামচিহ্ন থাকবে না। (খ) সম্ভাব্য সকল প্রকার পুণঃনির্দেশনা প্রদান কিংবা অবগত করাতে হবে। (গ) ব্যতিক্রমী: [১৯৬০-এর দশকের প্রতিসংস্কৃতি] [১৯ শতকের সাহিত্য] [রূপকল্প ২০৪১] ইত্যাদি; তবে, বিষয়শ্রেণীতে শতকের চেয়ে শতাব্দীই অধিক মানানসই।

১৯৮০-এ বাংলাদেশ; এর পরিবর্তে যদি ১৯৮০ সালের বাংলাদেশ বা ১৯৮০ সালে বাংলাদেশ হতো তাহলে সুন্দর দেখাতো। কিন্তু, ১৯৮০ বাংলাদেশ লেখা হলে বেশ বেমানান/বেখাপ্পা লক্ষ্য করা যায়। তবে, পুণনির্দেশনা রয়েছে না! বট স্ক্রিপ্ট তৈরি করে - ‘আপনি যদি কোন সংখ্যাবাচক নিবন্ধ শুরু করেন, তাহলে অনুগ্রহপূর্বক নির্দিষ্ট পাতায় ব্যবহৃত নির্দেশনাবলী অনুসরণ করুন।’ প্রয়োজনে আলাপ পাতা, আলোচনা সভা, ইমেইলে যোগাযোগ করুন যথাসম্ভব বিরামচিহ্ন থেকে দূরে রেখে উইকিশৈলী অনুসরণপূর্বক ও ধারাবাহিকতা রক্ষার্থে নিবন্ধের শিরোনাম তৈরি করা প্রয়োজন।

এ বক্তব্যটিই কিন্তু শেষ নয়। সর্বোপরী সকলের গঠনমূলক আলোচনার সার-সংক্ষেপ যুক্তিযুক্ত আকারে প্রকাশ করে বাংলা উইকিপিডিয়াকে আরও গতিশীল ও গ্রহণযোগ্যতার পরিবেশ তৈরির প্রত্যাশা করছি।

সালবিষয়ক কিছু নিবন্ধের শিরোনাম:

১৯৬৭ সালের ঢালিউড চলচ্চিত্রের তালিকা; মিস ইউনিভার্স ১৯৬৭; বাংলাদেশের আদমশুমারি ও গৃহগণনা-১৯৯১; ২০১১ ভারতের জনগণনা; ১৯৮০-এ বাংলাদেশ; রাখাইন সাম্প্রদায়িক দাঙ্গা ২০১২; ভারতের রাষ্ট্রপতি নির্বাচন, ২০১২; ভারত-পাকিস্তান যুদ্ধ ১৯৪৭; ১৯৭১ বাংলাদেশে গণহত্যা; বাংলাদেশের শিল্পীদের চিত্র ও অঙ্কন প্রদর্শনী - ১৯৭১; ২০১৯ ভারত–পাকিস্তান সীমান্ত সংঘর্ষ; ভারত-পাকিস্তান যুদ্ধ ১৯৭১; বিজেতা (১৯৮২-এর চলচ্চিত্র); ২০১৯ বালাকোট বিমান হামলা; ২০১৯ পুলওয়ামা আক্ৰমণ; অপারেশন ট্রাইডেন্ট (১৯৭১); ২০১৩-র শাহবাগ আন্দোলন; বঙ্গভঙ্গ (১৯০৫); ভারত শাসন আইন ১৯৩৫; একাদশ জাতীয় সংসদ নির্বাচন, ২০১৮; সিকিম বিধানসভা নির্বাচন, ১৯৯৪; ইয়ান স্মিথ (ক্রিকেটার, জন্ম ১৯২৫); ভারত-পাকিস্তান নৌযুদ্ধ ১৯৭১; ১৯৬৫-৬৬ সালের ইন্দোনেশীয় গণহত্যা _____ সাময়িকভাবে তৈরি করা ব্যবহারকারী:Suvray/সাল শিরোনামে সমস্যা নিবন্ধে সাল সম্পর্কীয় নিবন্ধগুলোর নাম যুক্ত করুন।

এ ধরনের বিতর্কিত, দৃষ্টিভ্রমাত্মক সমস্যা সমাধানের পর নতুন সমস্যা তুলে ধরুন। ধন্যবাদ - Suvray (আলাপ) ১৬:১৯, ১৭ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@Suvray দাদা, আপনাকে প্রথমত ধন্যবাদ জানাই আপনার প্রস্তাবের জন্য। আপনার প্রস্তাবনাগুলো খুবই সুন্দর। তবে আপনার উদাহরণগুলোতে লক্ষ্য করলে দেখতে পাবেন একই জাতীয় নিবন্ধ একেক জায়গায় একেকরকম নাম পাচ্ছে। যেমন: ২০১১ ভারতের জনগণনা এবং বাংলাদেশের আদমশুমারি ও গৃহগণনা-২০১১। ইংরেজি উইকিতে কিন্তু দুইটি নিবন্ধের ফরম্যাটই একইরকম: en:2011 census of Bangladesh এবং en:2011 census of India। বাংলাদেশের ক্ষেত্রে নিবন্ধটি বাংলা ভাষার স্বকীয়তার পরিচায়ক, কারণ সরকার আনুষ্ঠানিকভাবে এর বাংলা নামটিও ব্যবহার করে। কিন্তু ভারতের ক্ষেত্রে ইংরেজি নামের অনুকরণ করতে গিয়ে একটি জগাখিচুড়ি অবস্থা তৈরি হয়েছে। কাজেই আমার জোর দাবি থাকবে সালকে পেছনে ব্যবহারের। কমা ও বিরামচিহ্নের ক্ষেত্রে উপরের দিকে অন্য উইকিপিডিয়ানরা প্রস্তাব রেখেছেন। আমার সেটার প্রতি সমর্থন থাকবে। — আদিভাইআলাপ০৬:১৫, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • আসলে এটি একটি বড় প্রস্তাব! সমস্ত সালযুক্ত নিবন্ধকে একইভাবে দেখা যাবেনা উপরের আলোচনায় এটা মোটামুটি পরিস্কার। শিক্ষা কমিশন, সরকারি আইন সংক্রান্ত নিবন্ধের নামের শেষে কমা দিয়ে সাল যুক্ত করা যেমন এই নিবন্ধ, শামসুল হক শিক্ষা কমিশন, ১৯৯৭ এই ব্যপারে অনেকেই মত দিয়েছেন। এছাড়া সালযুক্ত দুই ধরণের নিবন্ধের কথা আমি বলি (১) একটি নিয়মিত ঘটনার নিবন্ধ যেমনঃ ২০২২ ফিফা বিশ্বকাপ, এই টাইপের নিবন্ধ প্রতি চার বছর পরপরই তৈরি হবে। আমি বাংলাদেশের পত্র-পত্রিকায় দুই ধরণের উল্লেখই দেখতে পেলাম। কতক সময় সাল শুরুতে লিখেছে, আবার কতক সময় সাল কমা বাদে শেষে লিখেছে। এই ধরণের নিবন্ধকে ফিফা বিশ্বকাপ ২০২২ লেখা যেতে পারে, অসুবিধা নেই। (২) তবে ২য় ধরণের নিবন্ধ বলবো অনিয়মিত ঘটনার নিবন্ধ যেমনঃ ২০২২-এ ইউক্রেনে রুশ আক্রমণ, ২০২১-এ বাংলাদেশে মোদী-বিরোধী বিক্ষোভ, এখানে আরো দেখুন বিষয়শ্রেণী:২০২১-এ বাংলাদেশ এই ধরণের ঘটনা ভবিষ্যতে আবারো হবে কিনা এটা নিশ্চিত নয়। আমি এই ধরণের নিবন্ধের শেষে সাল লিখতে অনুৎসাহিত করবো, এটা ভালো দেখাবেনা। হ্যা এসব নিবন্ধের কতকগুলোতে সালের পরে -এ যুক্ত আছে আবার নেই। এগুলোকে সরলীকরণ করে -এ যুক্ত করার কথা বলবো, তাহলে নিবন্ধের নাম ভালোই দেখাবে। Deloar Akram (আলাপঅবদানলগ) ১৯:০৬, ৩১ অক্টোবর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

কয়েকটি প্রস্তাবনা

প্রিয় উইকিপিডিয়ানবৃন্দ! আমাদের উইকিপিডিয়ায় তথ্যযোগের পাশাপাশি অন্যান্য বিষয়গুলোতে সক্রিয় হওয়া উচিত। যাতে বাকিরা আগ্রহী হয় ও আমরা নিজেরাও আগ্রহী থাকতে পারি। আর উইকিপিডিয়ার পরিবেশ অতিরিক্ত ফরমাল বা গাম্ভীর্যপূর্ণ না হয়ে যায়। ইংরেজি উইকিপিডিয়ায় অনেক বিষয় রয়েছে, যা বাংলা উইকিপিডিয়ায় নেই; যার কারণে আগ্রহী লোক কম পাওয়া যায়। এমনিতেই বাংলায় শিক্ষার হার ইংরেজি উইকিপিডিয়ায় থাকা লোকজনের শিক্ষার হার থেকে অনেক কম। এসব কারণে আমি নিম্নের প্রস্তাবনাগুলো যুক্ত করছি।

উইকিপত্রিকা

উইকিমিডিয়া বাংলাদেশ উইকিবার্তা নামে একটি পত্রিকা চালু করেছিল। যা জুন ২০২১ এর পর আর প্রকাশিত হয়নি। হয়তঃ প্রকাশিত হবে, তবে সেটা শুধুমাত্র উইকিমিডিয়া বাংলাদেশ সম্প্রদায়ের মুখপাত্র। যেহেতু পশ্চিমবঙ্গ উইকিমিডিয়াও বাংলা উইকিপিডিয়ার অংশ, তাই এটা সার্বজনীন হয়নি বা ছিল না। তাই ইংরেজি উইকিপিডিয়ার সাইনপোস্টের ন্যায় একটি উইকিপত্রিকা খোলার প্রস্তাব করছি। প্রয়োজনে সপ্তাহের পরিবর্তে সেটা মাসিক, দ্বিমাসিক, ত্রিমাসিক অর্ধবার্ষিক সংখ্যায় প্রকাশিত হতে পারে।

ডিলিশনপিডিয়ার বিকল্প

ইংরেজি উইকিপিডিয়ার অপসারিত পাতাগুলো ডিলিশনপিডিয়া সাইটে সংরক্ষিত হয়। আমাদের অপসারিত পাতাগুলো কোনও উইকিতে একত্রিত করার প্রস্তাব দিচ্ছি। প্রয়োজনে মিরাহিজে হোস্ট করা বা নেয়া যেতে পারে।

রঙ্গ/আনন্দদায়ক বিভাগ

আসলে বিভাগটির নাম কী হওয়া উচিত, তা নিয়ে আমিও দ্বিধায় আছি। ইংরেজি উইকিপিডিয়ায় এটি ডিপার্টমেন্ট অব ফান নামে আছে। আমাদের উইকিপিডিয়ায়ও এই ধরণের বিভাগ তৈরি করে তার অধীনে কুইজ/গেম/প্রতিযোগিতা রাখা উচিত। সবসময় পুরস্কারের জন্য না; কখনো চিত্তবিনোদনের জন্যও এসব করা উচিত। এই বিষয়ে সবদিক বিবেচনা করে এগিয়ে যাওয়ার প্রস্তাব দিচ্ছি। — খাত্তাব হাসান (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন। ০৪:৪৭, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]


মন্তব্য

ডিলিশনপিডিয়ার বিকল্প স্থাপনে দ্রুত কাজ করা উচিত। সমর্থন
অন্যগুলো আগ্রহ নেই —মহাদ্বার আলাপ ০১:৫৭, ২৫ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @খাত্তাব হাসান: তিনটি বিষয় নিয়ে একসাথে আলোচনা করেছেন। তিনটি বিষয়ে আলাদা আলাদা করে আমাদের ভাবনাগুলো লিখছি।
    • উইকিপত্রিকা: উইকিমিডিয়া বাংলাদেশের সাংগঠনিক প্রচেষ্টায় ত্রৈমাসিক হিসেবে উইকিবার্তা প্রকাশিত হয়। এখন পশ্চিমবঙ্গ উইকিমিডিয়ানদের সাথে কোলাবোরেশনে যাওয়ার সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও আছে। দুই বাংলার চ্যাপ্টার ও ইউজার গ্রুপ সমন্বয়ে উইকিমৈত্রী নামের একটি ইনিশিয়েটিভ নেওয়ার বিষয়ে আলোচনা হচ্ছিল, সেখানে এই বিষয়ে আলোচনা করতে পারেন।
    • ডিলিশনপিডিয়া: মিরাহেজ বা অন্য কোনো সাইটে হোস্ট করাই যায়। আপত্তি নেই।
    • সবশেষে WP:FUN: এই বিষয়ে আমার আপত্তি আছে। বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে অনেক সমস্যা আছে। নিবন্ধগুলো নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন। নিবন্ধ সম্প্রসারণের প্রয়োজন। ভালো মানের নিবন্ধসংখ্যা তুলনামূলকভাবে অনেক কম। বাংলা উইকি নিয়ে পাঠকদের অনেক অভিযোগ। আমাদের সেই দিকে মনোযোগ দেওয়া উচিত হবে। ইংরেজি উইকিপিডিয়ায় অনেক মানুষ রয়েছেন, এইজন্য ফান-জাতীয় বিষয়গুলোও নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়ে থাকে। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় স্বেচ্ছাসেবক এত কম যে অধিকাংশ উইকিপ্রকল্প ফাঁকা পড়ে থাকে, তেমন উল্লেখযোগ্য কাজই হয় না। আপনি নতুন প্রকল্প খুলে কিছুদিন কাজ করবেন, এরপর সেটি বাকি উইকিপ্রকল্পের মতো ফাঁকা পড়ে থাকবে। তাই আমি মনে করি, ফান জাতীয় প্রকল্পের চেয়ে উইকিপিডিয়ার মান কীভাবে বৃদ্ধি পায়, সেই জাতীয় প্রকল্পে বেশি সময় দেওয়া ঠিক হবে। — আদিভাইআলাপ০৯:৪৯, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @Meghmollar2017
    1. আমি পশ্চিমবঙ্গ ফাউন্ডেশনের সাথে যোজিত হবার বিষয়ে নয়, উইকিপিডিয়ার সার্বজনীন একটি সাময়িকীর প্রস্তাবনা দিয়েছি।
    2. তৃতীয় পয়েন্টে আপনি হয়তঃ ভুল বুঝছেন৷ ইংরেজি উইকিপিডিয়ার উইকিপিডিয়া:FUN মূল বিষয়বস্তুকে নিয়েই কাজ করে। মনে করুন, এই বছর সর্বাপেক্ষা অবদানকারী কে হবে; সেটা নিয়ে প্রতিযোগিতা করা বা এই মাসে সর্বাধিক নিবন্ধ প্রণয়ন কে করছে (সাধারণভাবে, কোনও নির্দিষ্ট উদ্দেশ্য, নিবন্ধ, বিষয়শ্রেণী বা প্রকল্প ছাড়াই) সেটা নিয়ে কাজ করা ও পদক দেয়া বা আগ্রহ দেওয়া। পাশাপাশি, আরও কিছু বিষয় আছে; বাংলা উইকিপিডিয়াকে আরেকটু উন্নত শিক্ষাপীঠ বানানোর জন্য সেগুলোও কাজে দিবে। কেউ অন্য বিষয়ে আগ্রহী হলে, সেটা নিয়েই কাজ করল; সমস্যা তো নেই। আবার, এটা সক্রিয় থাকাও জরুরি না। যেহেতু এটা একটি বিভাগ, তাই এটাতে কাজ না হলে খুব একটা অসুবিধা হবেনা বলেই মনে হচ্ছে। কাজ যতদূর হবে, ততটুকু ফায়দা হবে। না হলে চুপচাপ থাকতেও সমস্যা নেই।
    ~ খাত্তাব ( | | ) ১০:১০, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @খাত্তাব হাসান, আপনি তাহলে সম্ভবত Wikipedia Signpost-এর কিছু করতে চাইছেন। Department of Fun বিষয়টাকে আপনি ভুলভাবে ধরেছেন। আপনি যে ধরনের উদ্যোগ নেওয়ার কথা বলেছেন, সেরকম কিছু উদ্যোগ আমিও নিয়েছিলাম। (উইকিপিডিয়া:রসনিমা দেখুন।) কিন্তু এখানে কেউ আগ্রহ দেখায়নি, আমিও ব্যক্তিগত ব্যস্ততার কারণে আর সময় দিতে পারিনি। আপনি চাইলে এই প্রকল্পটিতে কাজ করতে পারি। আপনার যেকোনো সহায়তাকে আমি সাদরে আমন্ত্রণ জানাই। প্লাটফর্মটিকে আমি বেশ অনেকড়া সাজিয়ে তুলতে চেষ্টা করেছিলাম। একদম শুরু থেকে শুরু করার চেয়ে এই পুরনো প্রকল্পটির রিসোর্স বেশ ভালোভাবেই কাজে লাগাতে পারবেন। চাই কি, এখান থেকে সাইনপোস্ট-এর প্রকাশনাও সম্ভব। আপনি সম্মতি দিলে, আমিও কিছুটা আশা ফিরে পাব এই প্রকল্পটি চালু করতে। :) — আদিভাইআলাপ১৩:২২, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • উইকিপত্রিকা: করা যেতে পারে কিন্তু বড় সমস্যা হল দায়িত্ব নিয়ে নিয়মিত দেখাশুনা করবে কে। এক বছর হয়ে গেলেও উইকিবার্তা প্রকাশিত না হবার বড় কারণ কিন্তু এটি। ইংরেজি উইকির সাইনপোস্ট নিয়েই ৮-১০ জনের বেশী লোক কাজ করে যা কিনা বাংলা উইকির অর্ধের সক্রিয় সম্পাদকের সমান। আমি চাইব না, আমরা মূল কাজ (নিবন্ধ নিয়ে কাজ) ফেলে কম দরকারি কাজকে গুরুত্ব দেই। যেহেতু উইকিবার্তা এখনো আছে, আমি এটাকে ভবিষ্যতের জন্য রেখে দিতে মত দিব। অন্তত বাংলা উইকিতে যতদিন ১০০+ নিয়মিত সক্রিয় সম্পাদক না আসবে, ততদিন। আর যদি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে ডিলিশনপিডিয়ার ন্যায় কিছু করা যায়, তাহলে করা যায়। অন্যথায় ম্যানুয়ালভাবে কেউ এটা নিয়ে দৌড়াদৌড়ি করুন তা আমি চাই না। (উইকিতে যখন কোন কিছু মুছে ফেলা হয় তা কিন্তু একেবারে মুছে যায় না, প্রশাসক চাইলে তা দেখতে পারে ও এমনকি উদ্ধারও করে দিতে পারবে) --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৩, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    "ইংরেজি উইকির সাইনপোস্ট নিয়েই ৮-১০ জনের বেশী লোক কাজ করে যা কিনা বাংলা উইকির অর্ধের সক্রিয় সম্পাদকের সমান" বুকে ছোরা মেরে দিলেন :') —মহাদ্বার আলাপ ০১:৫৯, ২৫ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • ১. উইকিপত্রিকা প্রকাশ করা যেতে পারে। তবে নাম ভিন্ন কিছু হওয়া উচিত (যেমন: উইকিপত্র), এটি আসলে কার্যত পত্রিকা না, ক্রোড়পত্র বা সাময়িকী ধাঁচের কিছু হবে। ২. মিরাহেজে হোস্ট করা যেতে পারে, যেমনটা আদিব বলল। স্বয়ংক্রিয় বট এই কাজটা করে দিবে, এটা আমাদের কাজ খুব একটা বাড়াবে না। ৩. আমাদের সেরকম কাঠামো এখনও তৈরি হয় নি। গতানুগতিক সম্পাদনা ছাড়া বাকি কাজে হাতেগোণা দুএকজন আছেন। এসব কাজের নিয়মিত সঞ্চালনা করা মুশকিল। এই কথাটি অবশ্য উইকিপত্রিকার ক্ষেত্রেও খাটে। Aishik Rehman (আলাপ) - ১৬:১১, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • আমি ডিলিশনপিডিয়ার ব্যাপারে বিরোধিতা করছি। কারণ বাংলা উইকিপিডিয়ায়ই অনেক কাজ করার আছে, সেসব বাদ দিয়ে বা অন্তত উইকিমিডিয়া প্রকল্প বাদ দিয়ে অন্য প্রকল্পে যাওয়ার পক্ষপাতী আমি নই। আর উইকিপত্রিকা আর রঙ্গ বিভাগ তৈরি করা যেতে পারে, কিন্তু সেটা করতে গেলে বেশ কয়েকজন সক্রিয় ব্যবহারকারী লাগবে যারা নিয়মিত এসব নিয়ে কাজ করবেন। আমার মনে হয়না বাংলা উইকিপিডিয়ায় এখন সেই পরিমাণ সক্রিয় ব্যবহারকারী রয়েছে। তবে ছোট পরিসরে একটা মাসিক নিউজলেটার তৈরি করা যেতে পারে৷ সেই নিউজলেটারে প্রতি মাসে ঘটা বিভিন্ন ঘটনা (এডিটাথন/প্রতিযোগিতা/আলোচনা), বিভিন্ন সংবাদ (উইকিমিডিয়া সম্পর্কিত) ইত্যাদি প্রকাশ করা যেতে পারে৷ এছাড়াও ঐ মাসে সবচেয়ে বেশি অবদান রাখা ব্যবহারকারীদের নাম নিউজলেটারে উল্লেখ করে ব্যবহারকারীদের অবদান রাখায় উৎসাহিত করা যেতে পারে। –– তাহমিদ (আলাপ) ১৬:২৩, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    এটা কোনো অবদান রাখার ময়ো প্রকল্প না। উইকিপিডিয়ায় যেসব নিবন্ধ মুছে দেওয়া হয় তা পুনঃচক্রায়ন(রিসাইক্লিং) করার জন্য ফেলার স্থান। যাতে নতুন নিবন্ধ গোড়া থেকে শুরু করতে না হয়। —মহাদ্বার আলাপ ০২:০৩, ২৫ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    উইকিপিডিয়া থেকে নিবন্ধ অপসারণ করা হলেও সেটা পুরোপুরি অপসারিত হয় না। প্রশাসকবৃন্দ অপসারিত নিবন্ধ দেখার এবং পুনরুদ্ধারের ক্ষমতা রাখেন। যদি প্রয়োজন মনে হয় তাহলে প্রশাসকদের নিকটে নিবন্ধের পুরনো সংস্করণ পুনরুদ্ধার করার আবেদন করা যেতে পারে। –– তাহমিদ (আলাপ) ০৪:৫৬, ২৬ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @Tahmid এটা তো জানা আছে প্রশাসকরা দেখতে পারেন, কিন্তু অপ্রশাসকরা কী করবেন? অপসারিত পাতা দেখার জন্য বা অপসারিত পাতার সাহায্যে কাজ নেয়ার জন্য প্রশাসকত্বের আবেদন করবেন? ~ খাত্তাব ( | | ) ০৬:৫০, ২৬ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @খাত্তাব হাসান: প্রশাসকত্বের আবেদন করবো কেন? আমি আমার মন্তব্যে বলেছি, প্রশাসকদের নিকটে নিবন্ধের পুরনো সংস্করণ পুনরুদ্ধার করার আবেদন করা যেতে পারে। –– তাহমিদ (আলাপ) ০৭:৫৩, ২৬ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    কোন স্বয়ংক্রিয় পদ্ধতি/বট ব্যবহার করে যে কেও চাইলে এটা করতে পারে, এরজন্য কোন আনুষ্ঠানিক আলোচনার প্রয়োজন আছে বলে আমি মনে করি না। —শাকিল (আলাপ · অবদান) ০৮:১১, ২৬ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • ডিলিশনপিডিয়া করা প্রয়োজনও বটে, অনেক সময় নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে ডিলিট হয়ে যাওয়া তথ্যও বেশ কাজে লাগে। — SHEIKH (আলাপন) ১৬:৩৭, ২৪ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • ডিলেশনপিডিয়ার প্রতি অকুণ্ঠ  সমর্থন। আনন্দ বিভাগ ও ম্যাগাজিন চালু করা যেতে পারলে খুবই ভালো হয়। তবে এগুলো চালানোর লোক পাওয়া যাবে কিনা, সেটা ব্যপার। এই দুই বিভাগের জন্য এই আলোচনায় কেও স্বেচ্ছায় নিতে চাইলে, বিভাগ দুইটি ওপেন করা যেতে পারে। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৩:১০, ২৫ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • সকলের উত্তরে:
আমাদের বাংলা উইকিপিডিয়ার অন্যতম প্রধান সমস্যা হচ্ছে আমরা উন্মুক্ত উ‌ৎসে কাজ করতে জানিনা। এটা যে উন্মুক্ত উৎসে কাজ করা লোকের মুখাপেক্ষী সেটাও হয়ত মানতে চাইনা। অন্যান্য অনেক দেশের ও ভাষার উইকি দুই চার মাস পরপর কাজ করেও উন্নয়ন করে যাচ্ছে। যদি উইকিপত্রিকা বা আনন্দ বিভাগ কয়েকদিন কাজ করে নিষ্ক্রিয় হয়ে যায়, তাতে সমস্যা দেখছিনা। এর বিকল্প দিকে কিছু মানুষ, যারা হাস্যরস বা লেখালেখি পছন্দ করেন; তারা যদি এই প্রকল্পের জন্য উইকিতে সক্রিয় হোন; তাহলে সেটাই বড় পাওয়া হবে। আমি এই প্রকল্প বা বিভাগের উদ্দেশ্য আশা করি বুঝাতে পেরেছি। আমি নিজেও গত কয়দিন সক্রিয় ছিলাম না। এখনো হয়ত পুরোদমে সক্রিয় হব না। কিন্তু কাজ তো শুরু করা উচিত। ইংরেজি উইকিপিডিয়ার প্রথম সাইনপোস্ট যখন শুরু হয়েছিল, তখন সেটি সাপ্তাহিক ছিল; এখন সেটি মাসিকে পাড়ি জমিয়েছে। উন্মুক্ত উৎসে নিঃস্বার্থ অবদান রাখার জন্য এটা আবশ্যক না যে, কতটুকু করা হল। কাজ হচ্ছে বা হয়েছে বা শুরু হয়েছে; এগুলোই অনেক কিছু।
পরবর্তী, আমার প্রস্তাবনার সময় হাতে কম্পিউটার ছিল না। তাই ডিলিশনপিডিয়ার রোবট বানানোর চিন্তা করিনি। এখন এটার কাজ করব ইনশাআল্লাহ। আর সাইনপোস্টের ডিজাইনটাকে অনুসরণ করে পাতাগুলো বিন্যাস করে রাখছি। যাতে সম্প্রদায়ের মতামত নিতে সুবিধা হয়। আশা করছি, পৃথকভাবে সেটা নিয়ে চিন্তা করলে ভিন্ন মন্তব্য ও চিন্তা আসবে। ~ খাত্তাব ( | | ) ১৬:১১, ৪ অক্টোবর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

স্বয়ংক্রিয় পরীক্ষককে স্বয়ংক্রিয় পরীক্ষিত নামে স্থানান্তরের প্রস্তাব

বাংলা উইকিপিডিয়ার একটি ব্যবহারকারী অধিকার স্বয়ংক্রিয় পরীক্ষক, এই নামটি আমার মতে সমীচীন নয়। কারণ ব্যবহারকারী পরীক্ষকদের সুবিধাটি হলো তাদের করা সম্পাদনা স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত বলে চিহ্নিত হয়। উপরন্তু পরীক্ষক অর্থ হলো অপরকে পরীক্ষাকারী। যেমন ব্যবহারকারী পরীক্ষক। অতএব আমার মত অনুযায়ী অধিকারটির নাম স্বয়ংক্রিয় পরীক্ষক এর স্থলে স্বয়ংক্রিয় পরীক্ষিত (যা পরীক্ষা করা হয়েছে) হওয়া উচিত। — (আলাপ) ০৮:২২, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

"স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত ব্যবহারকারী" সুপারিশ করছি। —মহাদ্বার আলাপ ১৬:৪৩, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  •  মন্তব্য আমাদের ইতোমধ্যে ‘স্বয়ংপরীক্ষিত ব্যবহারকারী’ নামে একটি ব্যবহারকারী অধিকার আছে। তবে এই অধিকার কাউকে দেওয়া হয় না। স্বয়ংপরীক্ষিত ব্যবহারকারী অধিকারের সাথে শুধু autoreview অনুমতি যুক্ত আছে। বিভ্রান্তি এড়াতে এই অধিকারটিকে ‘স্বয়ংপর্যালোচিত ব্যবহারকারী’ এবং ‘স্বয়ংক্রিয় পরীক্ষক’কে স্বয়ংপরীক্ষিত ব্যবহারকারী করা যায়। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৮:০৩, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    এতেও চলবে —মহাদ্বার আলাপ ০২:০০, ১৭ ডিসেম্বর ২০২২ (ইউটটিসি)

অপসারণ প্রস্তাবনার আলোচনা বন্ধকরণ প্রসঙ্গে

সুধীবৃন্দ, বাংলা উইকিপিডিয়ায় ইদানিং অপসারণ প্রস্তাবনার আলোচনাতে অ-প্রশাসক কর্তৃক বন্ধকরণ এর সূত্র দেখিয়ে অ-প্রশাসক কর্তৃক আলোচনা বন্ধ করা হচ্ছে এবং এই ধরনের বন্ধ করাকে কেন্দ্র করে বাংলা উইকিপিডিয়াতে বিভিন্ন তর্ক-বিতর্ক বা আলোচনা হতেও দেখা গেছে। বলে রাখা ভালো যে, পাতাটির বিষয়বস্তু মূলত একটি রচনা। সম্প্রদায় স্বীকৃত বা গৃহীত কোনো নীতিমালা নয়। এই ধরনের রচনায় মূলত এক বা একাধিক সম্পাদকের মতামত ও দৃষ্টিভঙ্গি উপস্থাপিত হয়ে থাকে। তাই এটিকে সবসময় সূত্র হিসেবে নিলে আপত্তি উঠতে পারে। দ্বিতীয়ত, অপসারণ প্রস্তাবনার আলোচনাগুলোতে জড়িত নয় এমন ব্যবহারকারীরই আলোচনাটি বন্ধ করা উচিত, যদি না মনোনয়নদাতা প্রস্তাব প্রত্যাহার না করেন। এছাড়া, দ্রুত বন্ধকরণের যোগ্য না হলে যেকোনো আলোচনা এক সপ্তাহের আগে বন্ধ করা উচিত নয়। আরেকটি বিষয়, (প্রশাসকদের উদ্দেশ্যে) মাঝে মাঝে অপসারণ প্রস্তাবনার আলোচনাগুলোতে ১ সপ্তাহেও তেমন আলোচনা হয়না সেক্ষেত্রে প্রয়োজনবোধে আরও কিছুদিন রাখা যেতে পারে। বিশেষ করে এক সপ্তাহের ভেতর কম আলোচনাবস্থায় বন্ধ/অপসারণ করলে বিতর্কের সৃষ্টি হতে পারে সেগুলোর ক্ষেত্রে বিষয়টা লক্ষ্য রাখা উচিত। সাথে আরও একটি যোগ করতে চাই, কোনো নিবন্ধে কেউ দ্রুত অপসারণ ট্যাগ লাগালেও বিতর্কিত হতে পারে বা উল্লেখযোগ্যতা নিয়ে সন্দিহান এমন নিবন্ধগুলোর সিদ্ধান্ত অপসারণ প্রস্তাবনার মধ্য দিয়ে আসা উচিত। শেষোক্ত অংশটি নিয়ে প্রশাসকদের অবগত থাকার কথা, তবুও পুনরায় মনে করিয়ে দিলাম। এই বিষয়ে কারও কোনো মন্তব্য থাকলে জানাতে পারেন। @আফতাবুজ্জামান, NahidSultan, RockyMasum, Yahya, Zaheen, Ashiq Shawon, Ferdous, Jayantanth, Moheen, Suvray, এবং Wikitanvir: আলোচনাটি প্রশাসকদের নজরে আসার স্বার্থে উল্লেখ করে দিলাম, ধন্যবাদ - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৩:৩৪, ১ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সমর্থন - এটা নিয়ে খুব একটা বিতর্ক হওয়ার কথা না। (সাধারণ ব্যবহারকারী) —মহাদ্বার আলাপ ০২:০২, ১৭ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

খসড়া নামস্থান

বাংলা উইকিপিডিয়ায় খসড়া নামস্থান নেই। চালু করতে চাইলে এই নিয়ে আপনাদের মত কী? আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৭, ১ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

  •  সমর্থন – আপত্তি নেই। এটা করা জরুরি। মেহেদী আবেদীন ২২:২২, ১ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  •  সমর্থন - অবশ্যই এটা করা উচিত। অনেক সময় নিবন্ধ থাকে, যেগুলো উল্লেখযোগ্য নিবন্ধ কিন্তু তথ্যসূত্র দিতে পারেনি। সেগুলো দ্রুত অপসারণ করাও যায়না, আবার অপসারণ প্রস্তাবনাও দেওয়া যায়না। আবার নিবন্ধটা ওভাবে রেখে দিলে টহলঘর থেকে হারিয়ে যেতে পারে, কেউ আর খুজে দেখবেনা। খসড়া থাকলে নিবন্ধটি নজরে থাকবে, উপযুক্ত পর্যায়ে আসলে প্রধান নামে স্থানান্তর করা যাবে। Deloar Akram (আলাপঅবদানলগ) ১৭:৫৩, ২ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  •  বিরোধিতা খসড়া নামস্থান রক্ষণাবেক্ষণের চাইতে নিবন্ধ এবং উইকিপিডিয়া নামস্থান রক্ষণাবেক্ষণ করা জরুরি। কিছু কিছু নিবন্ধের তথ্য সংরক্ষণের উদ্দেশ্যের জন্য খসড়া নামস্থান খোলার জন্য বলা হলো। কিন্তু তুলনামূলক দৃষ্টিতে দেখতে গেলে এরকম নিবন্ধ হাতে গোনা দুই-তিনটা হবে। বাংলা উইকিপিডিয়ায় স্বেচ্ছাসেবক এমনিতেই কম। তায় আবার কাজ বাড়ানোতে আগ্রহী নই। তাছাড়া অধিকাংশ নিবন্ধই ইন্টারনেট আর্কাইভে আর্কাইভ করা হয়ে যায়। সেখান থেকে সহজেই অ্যাক্সেস পাওয়া সম্ভব। — আদিভাইআলাপ০৩:১৪, ৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    খসড়া নিবন্ধ সার্চ ইঞ্জিনে আসবে না, তাই রক্ষণাবেক্ষণ লাগবে না। ৬ মাস কাজ না হলে নিজেই মুছে যাবে। কাজ হয়ে গেলে ব্যবহারকারী নিজেই মূল নামস্থানে নিয়ে আসতে পারবে, তখন মূল নামস্থানে প্রশাসক পর্যালোচনা করবেন। —মহাদ্বার আলাপ ০২:০৪, ১৭ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @আফতাবুজ্জামান পুরোপুরি  সমর্থন - Nazrul Islam Nahid (আলাপ) ১০:৩১, ৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • @আফতাব ভাই এতে পুরোপুরি  সমর্থন। ≈ ফারহান  «আলাপ» ১১:১৩, ৪ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • নিরপেক্ষ বা মৃদু বিরোধিতা: বাংলা উইকিতে আপাতত খসড়ায় রাখার মতো নিবন্ধ খুব বেশি তৈরি হয়না। তাছাড়া রক্ষণাবেক্ষণকারীর অভাব সব ক্ষেত্রেই। প্রথমদিকে আগ্রহ থাকলেও কিছুদিন পরই হয়তো তারা অন্য কিছুতে মনোযোগী হয়ে পড়বে। তাই এই নামস্থান খুব একটা প্রভাব ফেলবে বলে মনে হয় না। ≈ MS Sakib  «আলাপ» ১৮:৩৫, ৪ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  •  সমর্থন; পাশাপাশি একটা বিষয় বলে নিই। আমার উইকিতে তেমন সক্রিয় থাকার মত অবসরতা নেই। উইকিপিডিয়ায় তো বোধহয় সাম্প্রতিককালে সক্রিয়ই হতে পারব না। কিন্তু তাই বলে কি আমার করা কাজ থেমে যাবে? হয়ত থেমেই গেল (প্রকৃতই থেমে আছে), কিন্তু উইকি কীভাবে চলে- সেটা না বুঝলে আপনি চিন্তিত হয়ে পড়বেন স্বাভাবিক। আবার ইংরেজি বা আরবির মত আন্তর্জাতিক ভাষার উইকিগুলোর সাথে তুলনা করে করে হয়ত নিরাশই হয়ে পড়বেন। আমরা উইকিতে কাজগুলো শুরু করি, কখনো না কখনো কেউ না কেউ সেটিকে এগিয়ে নিবে এই চিন্তা করেই। আমরা আগেই কেন লোকবল থাকবে কিনা; সেই চিন্তা করছি? এটা কি পেইড ওয়ার্ক? এটা তো সম্প্রদায় মিলেই এগিয়ে নিতে হবে। আবার যেহেতু এই উইকিগুলো উইকিমিডিয়ার নীতিমালার অধীনে, আমরা তাই এগুলোকে বাঁচিয়ে রাখতে ন্যূনতম চেষ্টা তো অবশ্যই করব। কিন্তু সেটার সাথে একটা যৌক্তিক আন্তঃউইকি প্রকল্প শুরু করার সম্পর্ক নেই।
অতঃপর উইকিপিডিয়ায় খসড়া নামস্থান যুক্ত করার প্রয়োজনীয়তার বিষয়ে বলতে হয়- এটা যেহেতু সবাইকেই প্রভাবিত করবেনা ও নতুন ব্যবহারকারীকে একটা অভিজ্ঞতা পর্যন্ত নিয়ে যেতে সহায়তা করবে; তাই এটা বাংলা উইকিপিডিয়ায় শুরু করা উচিত। ব্যাকলগ সামলানোর মত একেবারেই লোক না থাকলে নিষ্ক্রিয় করার সুযোগ তো থাকবেই। উইকিগুলো তো এভাবেই চলে ও চলতে হয়। ‍‍‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৬:৩৬, ৫ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  •  সমর্থন – --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:১০, ১১ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  •  সমর্থনমোহাম্মদ হাসানুর রশিদ (আলাপ) ০৮:২৬, ১২ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • অবদান রাখার জন্য নামস্থান তৈরি জরুরি না, নিবন্ধ একজায়গায়তে থাকলেই হলো। বর্তমানে নিবন্ধ জমাদানের যেই প্রক্রিয়া আছে সেটা চালিয়ে যাওয়াই ভালো (যদিও অতটা সক্রিয় নয়), অতিরিক্ত নামস্থান অতিরিক্ত কাজের সৃষ্টি করবে। যারা আগ্ৰহ দেখাচ্ছেন তাদেরও হয়তো আগ্ৰহ থাকবে না ভবিষ্যতে, উইকিউক্তি যার অতি সাম্প্রতিক উদাহরণ। তাছাড়া আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা তো মূল নামস্থানে কাওকে পাতা তৈরি করতে বাধা দিচ্ছি না তাহলে খসড়া নামস্থান কিজন্য প্রয়োজনীয়? শুধু স্থানান্তরের মাধ্যমে সংরক্ষণ উইকিপিডিয়া:নিবন্ধ সৃষ্টিকরণ তেও করা যায়, ব্যবহারকারী নামস্থান তো আছেই। তাছাড়া চাইলে এগুলোর তালিকা তৈরি করে রাখা যেতে পারে, এভাবে রাখার মতো নিবন্ধ যদিও কালেভদ্রেও হয়তো আসে না। নামস্থান তৈরির পক্ষে আমি নই,  বিরোধিতাশাকিল (আলাপ · অবদান) ১৩:০৩, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @MdsShakil কোন নিবন্ধ না মুছে যদি প্রণেতাকে এক সপ্তাহের জন্য সুযোগ দেওয়ার ইচ্ছা করা যায়, তাহলে বর্তমানের উইকিপিডিয়া:নিবন্ধ সৃষ্টিকরণ এই প্রকল্পের মাধ্যমে সম্ভব নয়। কিন্তু অনেক নিবন্ধে এই সুযোগটা দেওয়া উচিত। নিবন্ধটা অপসারণ করা যেতে পারে, কিন্তু ৭ দিন বা ১ মাস অপেক্ষা করার পরে। এটার জন্য উপপাতায় স্থানান্তরও কোন কার্যকরি উপায় নয়। কারণ সকল উপপাতার নিবন্ধ কোন নিদিষ্ট বিষয়শ্রেণীতে নেই, আবার সেটা ব্যবহারকারীর একান্তই ব্যক্তিগত পাতা, সেই নিয়ম প্রয়োগ করা উচিত নয়। এইজন্য ড্রাফট প্রকল্পটি অন্যসব প্রকল্প থেকে আলাদা। আর উইকিপিডিয়ার বহু কাজ জমা পরে আছে, কথা ঠিক। ইংরেজি উইকিতেও এমন অনেক কাজ জমা পরে আছে। এগুলো করার দায়িত্ব সুনিদিষ্ট কোন ব্যক্তির উপরে নেই। কেউ মনে চাইলে করবে, কিন্তু প্রকল্প চালু না হলে কাজ করার একটা সুযোগ কম তৈরি হলো না!! আমার মূল বক্তব্য হলো, কিছু নিবন্ধকে দ্রুত অপসারণ না করে বা অপসারণ প্রস্তাবনা না দিয়ে প্রণেতা বা আগ্রহীদেরকে কিছুদিন সময় দেওয়া উচিত, এরপরে নিবন্ধটি মুছে ফেলা যেতে পারেDeloar Akram (আলাপঅবদানলগ) ১৬:১৩, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    শুধুমাত্র যে নিবন্ধগুলো একেবারেই রাখার মতো নয় সেগুলোই দ্রুত অপসারণ করা হয়ে থাকে, নীতিমালায়ও এগুলো স্পষ্ট ভাবে উল্লেখ রয়েছে। যেগুলো রাখা সম্ভব কিন্তু কিছু সমস্যা রয়েছে সেগুলো সাধারণত অপসারণ প্রস্তাবনার মাধ্যমে অপসারণ করা হয়ে থাকে যা প্রক্রিয়া হতে অব্যশই সপ্তাহের বেশি সময় লাগে। এইরকম কোন নিবন্ধ যদি দ্রুত অপসারণ করা হয় সেটাতো নীতিমালার লংঘন! এছাড়া বিষয়শ্রেণীকরণ কোন কঠিন কাজ নয় —শাকিল (আলাপ · অবদান) ১০:৫৪, ১৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @MdsShakil দ্রুত অপসারণযোগ্য নিবন্ধের কথা বলছিনা। যে নিবন্ধগুলো পরীক্ষামূলক ভাবে তৈরি হয়েছে, নিবন্ধে আর কিছু সম্পাদনা করলে সেটি প্রধান নামস্থানে স্থানান্তরের উপযুক্ত হবে সেটি বলেছি। অপসারণ প্রস্তাবনা আমরা কেন ব্যবহার করি, যখন নিবন্ধটি নীতিমালার GNG অতিক্রম করতে পারেনা, তখনই সেটি অপসারণের প্রস্তাব দেয়। প্রাথমিক অবস্থায় উল্লেখযোগ্য কিন্তু সমস্যাযুক্ত এমন নিবন্ধ এমন নিবন্ধ পরীক্ষামূলক হিসাবে দ্রুত অপসারণ প্রস্তাব দেয়। কিন্তু অনেকেই দেখে কিন্তু সে উইকির অন্য কাজে ব্যস্ত থাকায় সেটিতে হাত লাগাতে পারেনা। কিন্তু ব্যস্ত থাকা সেই ব্যক্তিই বা অন্য অনেকেই পরবর্তী সময়ে তার আগ্রহ অনুসারে ড্রাফটের নিবন্ধগুলো সম্পাদনা করে প্রধান নামস্থানে আনতে পারবে।
    আবার নতুন ব্যবহারকারী একটি নিবন্ধ আনাড়িভাবে তৈরি করার পর পুনরায় এসে দেখে তার নিবন্ধটি দ্রুত মুছে ফেলা হয়েছে/ট্যাগ লাগানো হয়েছে অথবা উল্লেখযোগ্যতা নীতিমালা অনুসারে অপসারণের প্রস্তাব দেওয়া হয়েছে। তাহলে সে স্বাভাবিকভাবেই সম্পাদনার আগ্রহ হারিয়ে ফেলবে। কিন্তু ড্রাফটের ব্যবস্থা থাকলে সে উক্ত নিবন্ধে সম্পাদনা করতে করতে নীতিমালা জানবে, আবার আগ্রহ নিয়ে নতুন নতুন তথ্যসূত্র খুজবে। এসবের কোনটাই ড্রাফট ছাড়া হবেনা। এইজন্য ইংরেজি উইকিতে ড্রাফট প্রকল্পটিকে খুবই গুরুত্ব দিয়ে দেখা হয়। Deloar Akram (আলাপঅবদানলগ) ১৫:৫৪, ১৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
    @MdsShakil আপনি বললেন, উইকিউক্তি যার অতি সাম্প্রতিক উদাহরণ। উইকিউক্তির সক্রিয়তায় এমন কি বদনাম হয়ে গেল যে, এখানে টানলেন? আবার উইকিউক্তির কাজ (ও অন্যান্য ছোট উইকির কাজ) তো আলহামদুলিল্লাহ ভালোই চলছে। আজকেই সব কাজ হয়ে যেতে হবে; এটা কোন ধরণের চিন্তাধারা বুঝলাম না। উইকিগুলো কি এভাবেই আজকের স্থানে পৌঁছেছে? সবচেয়ে বড় বিষয়, সবার সব বিষয়ের প্রতি আগ্রহ থাকেনা। যেমন: ফয়সাল ভাই আজাকি নিয়ে কাজ করেন বা করছেন। সবাইকে সব বিষয়ে কাজ করতে হবে বা দ্রুতই কাজ হয়ে যেতে হবে; উভয় চিন্তাধারাই উইকিগুলোর জন্য মারাত্মক বাড়াবাড়ি। প্রয়োজনীয়তা থাকলে কাজ শুরু হোক, করার লোক না থাকলে বন্ধ করার বিকল্প শেষ হয়ে যায়নি। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৬:৫৯, ১৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

আলাপ পাতায় আলোচনা প্রসঙ্গ

নিবন্ধে কোনো বিষয়ে মতবিরোধ থাকলে আলাপ পাতায় আলোচনা করা হয়। অনেকসময় আলোচনাটি কোনো সমাধানে পৌছানোর আগে কোনো আলোচক আলোচনা থেকে চলে যান অথবা সময় নেন। দেখা যায়, বিপক্ষের আলোচক তার উত্তরের জন্য অপেক্ষা করেন, কিন্তু তিনি উত্তর কবে দিবেন, কিংবা কখনো দিবেন কিনা তা অনিশ্চিত। এক্ষেত্রে আলোচনায় কোনো সিদ্ধান্তই পৌছায় না।

এই প্রেক্ষাপটে একটি নীতিমালা প্রদানের অনুরোধ করছি। কোনো আলোচনায় আলোচক যদি কোনো উত্তর না দেন, সেক্ষেত্রে একটি নির্দিষ্ট সময় তার জন্য অপেক্ষার পর, বিপরিত পক্ষের দাবিটি গ্রহণ করা হোক এবং নিবন্ধে যুক্ত করে দেওয়া হোক। এই সময়টি হতে পারে, ৩দিন, ৭দিন অথবা ১৫দিন, ইত্যাদি।

আবার দাবিটি নিবন্ধে যুক্ত করার পরও পক্ষের আলোচক তার সময়মতো আলোচনাটি চালিয়ে যেতে পারেন। এবং যদি একসময় ঐক্যমত হয়, তখন সেই ভিত্তিতে নিবন্ধে পরিবর্তন করতে পারেন। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৩:২৩, ৪ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

যদি কোনো আলোচনায় উল্লেখযোগ্য সময় পর (সাধারণত ৭ দিন থেকে এক মাস ধরা যায়) কোনো নতুন মন্তব্য না আসে, তাহলে আলোচনা বন্ধ করে দেওয়া যায়। সেই আলোচনায় যদি ঐকমত্য আসে, তাহলে একজন অভিজ্ঞ ও নিরপেক্ষ এবং অবশ্যই অসম্পৃক্ত একজন উইকিপিডিয়ান সেটি অনুযায়ী ব্যবস্থা নেবেন। এখানে ইতোমধ্যে কিছু কনভেনশন আছে, কাজেই আলাদা করে নীতিমালা করার প্রয়োজন নেই। তবে যেই আলোচনার প্রেক্ষিতে এই নীতিমালা আহ্বান করা হচ্ছে, তাতে আমার ব্যক্তিগত মত হলো, আলোচনার মাধ্যমে অংশগ্রহণকারীরা কোনো সুস্পষ্ট ঐকমত্যে পৌঁছতে পারেননি।আদিভাইআলাপ১১:০০, ৪ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমি এই নিয়মটির সাথে সম্পূর্ণ একমত হতে পারিনি। কোনো অসম্পৃক্ত উইকিপিডিয়ান নিরপেক্ষভাবে ব্যবস্থা নিবেন কিনা তা আমরা কিভাবে নিশ্চিত করব? আলোচনার মাধ্যমে অংশগ্রহণকারীরা কোনো সুস্পষ্ট ঐকমত্যে পৌঁছতে না পারলে সেটা তো বিপক্ষের দোষ নয়। কারণ বিপক্ষের আলোচক নিয়মিত উত্তর দিয়ে যাচ্ছেন। পক্ষের আলোচক সেখানে নিরব থাকলে দোষটা তো তার হবে। এ ক্ষেত্রে কি ব্যবস্থা নেওয়া উচিত। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১৬:৫৪, ৫ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Robin Saha লক্ষ্য করুন, উইকিপিডিয়া কোনও সংঘাতস্থল বা বিতর্কসভা নয়। এখানে কাউকে পক্ষ-বিপক্ষ না ভেবে আলোচনার মাধ্যমে ঐকমত্যের মাধ্যমে সিদ্ধান্তে আসা হয়। কাউকেই অনুগ্রহ করে "বিপক্ষ-শক্তি" ভাববেন না। প্রত্যেকেই সহ-উইকিপিডিয়ান। ≈ MS Sakib  «আলাপ» ১৮:০৩, ৫ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib বিষয়টি জানানোর জন্য ধন্যবাদ। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১০:১৯, ৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রধান পাতায় পরিবর্তনের প্রস্তাব

প্রধান পাতায় আজকের নির্বাচিত ছবি কোন কারণে যোগ না করা হলে সেটা প্রধান পাতায় লাল লিংকে দেখায় যা দেখতে খুব খারাপ লাগে, আমি প্রধান পাতার কোডে কিছু পরিবর্তন করার প্রস্তাব দিচ্ছি। এই পরিবর্তন করলে যদি কোনদিন আজকের নির্বাচিত ছবি না থাকে তবে সেদিন ভালো নিবন্ধের ট্যাব সম্পূর্ণ জায়গাজুড়ে দেখাবে, আর ছবি থাকলে আগের মতোই হবে। সিএসএস বা উইকিটেক্সট পরিবর্তনের মাধ্যমে এটা করা সম্ভব। আমি এখানে (পাতা না থাকলে এমন দেখাবে) উইকিটেক্সটের মাধ্যমে সমস্যা সমাধানের একটা ব্যবস্থা করেছি, এটা ব্যবহার করা যেতে পারে। —শাকিল (আলাপ · অবদান) ১৭:২৩, ৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

পুনশ্চঃ কমন্স থেকে সরাসরি টেমপ্লেট ব্যবহারের সুবিধা থাকলে আরও ভালো। বট সেটিই স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করতে পারবে। — আদিভাইআলাপ০৪:০৮, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমি বট দিয়ে আগামী ছয় মাস/এক বছরের কমন্সের ছবিগুলো এনে দিতে পারব। তবে বিবরণ স্বয়ংক্রিয়ভাবে বাংলা করা সম্ভব হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৪, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017 কমন্সের ছবি আনা ভালো প্রস্তাব। আমিও এটার কথা ভেবেছিলাম, কিন্তু বিবরণ বাংলা হবে না বলে উল্লেখ করিনি। তবে আপনার সমাধানটি বেশ ভালো লেগেছে। এটার পক্ষে দৃঢ় সমর্থন। ≈ MS Sakib  «আলাপ» ২০:১১, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান ভাইয়া, একসাথে ছয় মাসের আমদানি করলে একেবারে সবগুলোয় বাংলা বিবরণ যুক্ত করতে হবে। কমন্সে কয়েকজন মিলে বাংলা বিবরণ যুক্ত করে দিলে একবারে আমদানি করায় সমস্যা হবে না। আপনার বটটি কি স্বয়ংক্রিয়ভাবে চালানো সম্ভব, যাতে উপরের ধাপগুলো সম্পন্ন করা যায়? তাহলে খুবই ভালো হয়। — আদিভাইআলাপ০৪:২১, ৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমার দৌড় অউব্রা পর্যন্ত। স্বয়ংক্রিয় করতে কণিক ভাইকে জিজ্ঞাসা করা যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৩, ৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Ahmad Kanik ভাই, আপনি কি সাহায্য করতে পারবেন? — আদিভাইআলাপ০৫:০৯, ৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017: সময় নিয়ে চেষ্টা করলে পারব, আশা করি। তবে প্রতিদিন কাউকে না কাউকে সক্রিয় থাকতে হবে বার্তা পেয়ে ৬ ঘণ্টার মধ্যে বিবরণ যোগ করার জন্য। — AKanik 💬 ০৮:৫৫, ৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Ahmad Kanik ভাইয়া, এই সময়টায় মোটামোটি অনেকেই সক্রিয় থাকেন। আশা করি কোনো সমস্যা হবে না। — আদিভাইআলাপ১৩:৪১, ৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017: আমি বটের কোড লেখা শুরু করেছি। তবে "'কমন্সে বাংলা বিবরণ যুক্ত করা হলে বট এক ঘণ্টার মধ্যে হালনাগাদ করবে।" অংশটা তৈরি হতে অধিক অপেক্ষা করতে হবে। এই অংশ ছাড়া আমি শুরু করতে চাই। তাই প্রথমদিকে বটের বদলে মানুষ বাংলাউইকির নির্বাচিত ছবি টেমপ্লেটে বিবরণ যোগের কাজটি করলে চলবে কি? কোড মোটামুটি হয়ে গেলে উইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ/KanikBot/৩য় তে আবেদন করব। @সবাই: সেখানে সবাই বটের কাজটি অনুমোদন নিয়ে আলোচনা করবেন এবং ব্যুরোক্র্যাট সিদ্ধান্ত দিবেন। ব্যুরোক্র্যাট যখন পরীক্ষামূলকভাবে বট চালাতে অনুমতি দিবেন, তখন থেকেই যদি বার্তা পেতে চান, তাহলে ব্যবহারকারী:KanikBot/নির্বাচিত ছবি মেইলিং লিস্ট এ আপনার নাম যোগ করুন। @Yahya এবং Al Riaz Uddin Ripon: আজকে, ১৩ তারিখের নির্বাচিত চিত্র নেই এবং সুরক্ষিত, আপনারা একটি চিত্র যোগ করতে পারেন। — AKanik 💬 ০৫:৫৩, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
চিত্র যোগ করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:২২, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
অনুমতি পেয়েছি এবং বট আজকে থেকেই এই কাজে সক্রিয় করার চেষ্টা করব এবং বটের কার্যক্রম পর্যালোচনা করে পরামর্শ থাকলে জানাতে পারেন। — AKanik 💬 ০৬:০৮, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  •  সমর্থন আজকেও প্রধান পাতায় ত্রুটি দেখাচ্ছে। বট থাকলেও সিএসএস বা উইকিটেক্সটের মাধ্যমে প্রস্তাবিত সমাধানটি করা যায়। বট অনেকসময় বন্ধ হতে পারে কারিগরি কারণে, বট পরিচালনাকারী অবসরে যেতে পারেন ইত্যাদি। তখন সিএসএস বা উইকিটেক্সটের কারণে ত্রুটি আসবে না। — AKanik 💬 ০৬:৪১, ১১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার এ বিজয়ীদের জীবনী

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার এ গণহারে বিজয়ীকে পুরস্কার দেয়া হয়। এবারে ৪৬টা দেশের ১৭৫ জন পেয়েছে। তাই তাদের জীবনী উইকিতে স্থান না দেওয়াই ভালো। এবারে বাংলাদেশ থেকে ২ জন পেয়েছে। বিষয়টি আলোচনা হলে ভালো হয়। মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:২৫, ৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@মো. মাহমুদুল আলম: গণহারে পুরস্কার দেওয়া হয় সেটা কোথায় পেলেন? ওনারা মনোনয়ন পেয়েছে, এখনও পুরস্কার পায়নি। মনোনীতদের মধ্যে থেকে বাছাই করে প্রতিবছর এক বা একাধিককে পুরস্কারের জন্য বিজয়ী ঘোষণা করা হয়। মনোনীত হওয়া আর পুরস্কার পাওয়া ভিন্ন বিষয়। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৩১, ৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Infoboxes in English

Apologies for writing in English. While translating bits of the infobox about Greece in Bengali, I saw that many infoboxes have very outdated information, and they are mostly in English in many cases. It would be really good for Bengali that the community translate them in Bengali, given that the text is often outdated, and is not either a good advertisement for the encyclopedia. NikosLikomitros (আলাপ) ১১:১৫, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@NikosLikomitros Thanks for your message. We don't have so many contributors, which is why a lot of pages aren't updated from day to day. In some cases, infoboxes are in English because new contributors don't understand the codes or wikitexts properly. —শাকিল (আলাপ · অবদান) ১৪:১৬, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Project Tiger 2.0 Training

I apologise for sending it in English, feel free to translate it into your language.

Dear Bengali Wikipdians, Greetings from Tamil Wikipedians. We are pleased to announce that as a winning community of Project Tiger 2.0 we are hosting the three days skill development Training supported by CIS. As a community we decided to share this opportunity with other runner up communities to enrich their potentials through this intensive training. Owing to some limitations we invite only 4 Bengali Wikipedians at this time. Event will be on Jan 26 to 28, 2023 in Coimbatore, Tamilnadu.You will receive financial support for your lodging and travel costs because the event is sponsored by CIS. We will be announcing the venue and scholarship forms shortly. We would be happy to have one coordinator from your community (who preferably Project Tiger contributor) For more discussion, please visit. on behalf of Tamil Wikipedians. - Sridhar G (আলাপ) ১৩:৪৫, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@খাঁ শুভেন্দু, @শরদিন্দু ভট্টাচার্য্য, @Nettime Sujata, @Jonoikobangali: আপনারা আগ্রহী হলে আমার মনে হয় আপনারা আবেদন করতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৬, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
Any reply will help us to take next steps. Sridhar G (আলাপ) ১০:৪২, ১২ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@খাঁ শুভেন্দু, @শরদিন্দু ভট্টাচার্য্য, @Nettime Sujata, @Jonoikobangali, @Tarunsamanta: আপনারা আগ্রহী কী? আগ্রহী হলে কষ্ট করে এখানে উত্তর দিয়ে জানান, আগ্রহী না হলেও একটু জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:১৫, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
As an organising committee, We would like to hand over the selection process to your community. Can you people discuss and finalize 4 users for this 3 days intensive training and let us know in event page or here? Last date to finalize would be December 5 2022. -Neechalkaran (আলাপ) ১০:৩৪, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান আমি এ বিষয়ে আগ্রহী। -শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১৩:১৬, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
অনুপম দত্ত ও খাঁ শুভেন্দু আগ্রহী জানিয়েছেন। আর ১ জন দরকার। আমি নেট্টিমি সুজাতা দিদির সাথে যোগাযোগের চেষ্টা করছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৪, ১৪ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমি আগ্রহী। ওখানে আমাকে ট্রেনিং দেওয়া হবে তো? কারণ কিছু উপস্থাপন করার মত যোগ্যতা এখনও আমার হয়নি। Nettime Sujata (আলাপ) ০৫:৫৬, ১৫ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Sridhar G এবং Neechalkaran: Following 4 person said they are interested:
1. User:শরদিন্দু ভট্টাচার্য্য
2. User:খাঁ শুভেন্দু
3. User:Anupamdutta73
4. User:Nettime Sujata
Please contact with them, send them registration form etc. --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৫, ১৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
That is great. Thanks for quick confirmation. I am able to find email ids of first two users. @Anupamdutta73 এবং Nettime Sujata: can you please send me you emailids to neechalkaran@gmail.com? We will start booking the tickets by December first week.-Neechalkaran (আলাপ) ০২:৫৮, ২০ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
Dear All I am eagerly waiting to meet you all and make the project a grand success... অনুপম দত্ত (আলাপ) ১৫:৩৭, ২০ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
নীতেশজী এই সকলের বয়স আমার কাছে জানতে চেয়েছেন, আজ সন্ধ্যার মধ্যে জানাতে হবে। কি করে জোগাড় করা যাবে? একটু সাহায্য করুন। আমাকে বা সরাসরি নীতেশজী কে জানিয়ে দিলেই হবে। ওনাকে সরাসরি জানালে এখানে একটু সেটা বলে দিলে নিশ্চিন্ত হই। ধন্যবাদ Nettime Sujata (আলাপ) ০৫:৫৫, ২৫ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@খাঁ শুভেন্দু, @শরদিন্দু ভট্টাচার্য্য, @অনুপম দত্ত আপনাদের বয়সটা নীতেশজীকে জানাতে হবে। আপনারা ওনার সঙ্গে যোগাযোগ করে নিন। আমি সেই রকমই বলে দিচ্ছি। Nettime Sujata (আলাপ) ১৭:৩২, ২৫ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@খাঁ শুভেন্দু, @অনুপম দত্ত আপনাদের বয়স এখনো নীতেশজীর কাছে জমা পড়েনি। এটা অত্যন্ত জরুরী। দয়া করে একটু তাড়াতাড়ি করুন। Nettime Sujata (আলাপ) ১২:৩৫, ২৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান কারুর কাছে এনাদের যোগাযোগের নম্বর আছে কি? অথবা কোনোভাবে খবর দেওয়া যাবে কি? Nettime Sujata (আলাপ) ১২:৩৫, ২৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Nettime Sujata (আলাপ) আমার বয়স ৪৯ বছর। — Anupamdutta73 (আলাপঅবদান) ১৪:২০, ২৭ নভেম্বর ২০২২ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।[উত্তর দিন]
আপনার মোবাইল নম্বরটাও ওনার লাগবে। Nettime Sujata (আলাপ) ১১:৫৪, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতের সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট-সংক্রান্ত নিবন্ধের শিরোনাম

ভারতের সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট-সংক্রান্ত নিবন্ধের শিরোনাম কী হওয়া উচিত তা নিয়ে আলোচনার প্রস্তাব জানাচ্ছি। সুপ্রিম কোর্ট-বিষয়ক নিবন্ধটির শিরোনামে আছে "ভারতের সর্বোচ্চ ন্যায়ালয়", আবার হাইকোর্ট-নিবন্ধের শিরোনাম "ভারতের উচ্চ আদালতের তালিকা"। এমতাবস্থায় শিরোনামে এক শব্দই ব্যবহার করা উচিত। বাংলায় "ন্যায়ালয়" কথাটি সুপ্রচলিত নয়। "সুপ্রিম কোর্ট" ও "হাইকোর্ট" কথা দু'টি বাংলায় বহুল প্রচলিত। এগুলি ব্যবহার করাই যেতে পারে। নতুবা "সর্বোচ্চ আদালত"/"উচ্চ আদালত" বলা যেতে পারে। --অর্ণব দত্ত (আলাপ) ১৮:৫২, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@খাঁ শুভেন্দু, @শরদিন্দু ভট্টাচার্য্য, @Nettime Sujata, @আফতাবুজ্জামান: আপনাদের আলোচনায় আহ্বান জানাচ্ছি। --অর্ণব দত্ত (আলাপ) ১৮:৫৩, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
আমার মতে সর্বোচ্চ আদালত এবং উচ্চ আদালত শব্দ দুটির ব্যবহারই হল সঠিক বিকল্প। Nettime Sujata (আলাপ) ১০:০০, ৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@অর্ণব দত্ত - ন্যায়ালয় শব্দের প্রচলন একেবারেই নেই। তবে সুপ্রিম কোর্ট আর হাইকোর্টের স্বীকৃত বাংলা শব্দ সর্বোচ্চ আর উচ্চ আদালত রয়েছে যখন, সেটাই ব্যবহার করার পক্ষপাতি আমি। -শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১৮:৫৮, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
সর্বোচ্চ ও উচ্চ আদালত করার পক্ষে দৃঢ় সমর্থন। উল্লেখ্য, পূর্বে আমি "ভারতের সর্বোচ্চ ন্যায়ালয়" নিবন্ধটিকে ভারতের সর্বোচ্চ আদালত-এ স্থানান্তর করলেও user:NahidSultan ভাই পশ্চিমবঙ্গে প্রচলিত বলে পূর্বাবস্থায় ফেরত নিয়েছিলেন (তবে তখন স্থানান্তরের আগে কোনও আলোচনা করিনি)। ≈ MS Sakib  «আলাপ» ২০:০৫, ৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৩, ১৪ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Gonzalo শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ

Gonzalo মূলত একটি স্পেনীয় নাম। ইংরেজি বানান অনুসারে অনেকেই গঞ্জালো লিখলেও স্পেনীয় বা পর্তুগিজ উচ্চারণ অনুসারে এই বানানটি হওয়া উচিত গনসালো বা গোনসালোস্পেনীয় প্রতিবর্ণীকরণের নিয়মানুসারে o-এর বিপরীতে বা বসালে বানানটা হয় গোনসালো। তবে গুগল বা বিং ট্রান্সলেটর, ইউটিউব সহ বেশ কয়েকটি জায়গায় উচ্চারণ শুনে আমার কাছে মনে হয়েছে এটি ও এবং অ-এর মাঝামাঝি উচ্চারণ। আমি এক্ষেত্রে অ ব্যবহারের পক্ষে অর্থাৎ, গনসালো-র পক্ষে। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় গনসালো, গোনসালো, গন্সালো, গঞ্জালো ও গনজালো ব্যবহৃত হয়েছে:

অর্থাৎ, একই শব্দের ৫ বানান! এক্ষেত্রে সবগুলোকে একই বানানে স্থানান্তর করা প্রয়োজন। @Zaheen, Waraka Saki, এবং আফতাবুজ্জামান: ভাই সহ অন্যান্যদের মতামত কামনা করছি। ≈ MS Sakib  «আলাপ» ১৯:২৩, ১১ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@Waraka Saki: ভাই, কয়েকটি নিবন্ধ যেহেতু আপনি তৈরি করেছিলেন, তাই আপনাকে আবার পিং করলাম। ≈ MS Sakib  «আলাপ» ১৮:৪৯, ১৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@MS Sakib: যেহেতু "Gonzalo" শব্দটি মূলত একটি স্পেনীয় শব্দ, যার সঠিক আধ্বব রূপ ɡonˈθalo অথবা ɡõn̟ˈθa.lo; এর সঠিক বাংলা ধ্বনিরূপ হচ্ছে "গোনসালো"। অন্যদিকে, "Gonçalo" শব্দটি পর্তুগিজ শব্দের ক্ষেত্রেও ব্যবহৃত হয়, যার পর্তুগিজ আধ্বব রূপ ɡonˈsalo অথবা ɡõˈsalu; এর সঠিক বাংলা ধ্বনিরূপ হচ্ছে "গোনসালো" অথবা "গোঁসালু"। এই অনুসারে সঠিক নিবন্ধগুলোর নাম হওয়া উচিত:
ধন্যবাদ। – Waraka Saki (আলাপ) ১৩:২৮, ১৫ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Waraka Saki ভাই, স্থানান্তর করেছি। স্পেনীয় ও পর্তুগিজ গঞ্জালেসের সঠিক রূপ কী? গোনসালেস? ≈ MS Sakib  «আলাপ» ০০:০৯, ১৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib: স্পেনীয় ভাষার González (ɡonˈθaˈleθ) এবং পর্তুগিজ ভাষার Gonçales (ɡonˈsales অথবা ɡˌunˈsalɨʃ) শব্দদ্বয়ের বাংলা রূপ হচ্ছে "গোনসালেস"। – Waraka Saki (আলাপ) ০০:৩৮, ১৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Waraka Saki ভাই, ভাষাগত উচ্চারণ কখনও গাণিতিক সূত্রের মতো হয় না। সবক্ষেত্রেই যে O=ও হবে, তা নয় নিশ্চয়। বাংলায় অ একটি ব্যতিক্রমী বর্ণ। দেখতে অ হলেও অনেকক্ষেত্রেই উচ্চারিত হয় ও কিংবা অর্ধ-ও এর মতো। কিন্তু ও সবসময়ই ও হয়। আমরা বাঙালিরা অ এর এই বিশেষ বৈশিষ্ট্যের কারণে প্রায় সবসময় সংস্কৃত অ এর উচ্চারণ থেকে কিছুটা বিচ্যূত হয়ে ও এর দিকে একটু হলেও সরে যাই।
অ এর এই বৈশিষ্ট্যের জন্য অনেক ভাষার ক্ষেত্রেই O এর স্থানে অ বসানো সম্ভব এবং এটি হয়ে থাকে। বিশেষকরে ইংরেজিতে তো প্রচুর উদাহরণ পাওয়া যাবে।
González বানানে ও আধ্বব রূপে o থাকলেও আমি যতগুলো উচ্চারণ শুনেছি, সেগুলোর প্রায় সবগুলোতেই স্পষ্ট অ (ও নয়) উচ্চারণ করেছে। বিশেষত গুগল ও বিং ট্রান্সলেটরে গনসালো মন্তিয়েলের নামের শুনে দেখুন। বিং ট্রান্সলেটরে তো অর্ধ-ও দূরে থাক, পুরো বিশুদ্ধ সংস্কৃত অ এর মতো উচ্চারণ করছে। আর্জেন্টিনীয় স্পেনিশে কীভাবে উচ্চারিত হয়, এখানে শুনুন। এখানেও অ কিংবা অর্ধ ও উচ্চারণ করেছে। এই উচ্চারণের সবচেয়ে যথাযথ বাংলা বর্ণ অ।
আবার বাংলাদেশি সংবাদপত্রেও গনসালো লেখা হয়। প্রথম আলো, ইত্তেফাক, যুগান্তর, কালের কণ্ঠ। যদিও এসব পত্রিকা শতভাগ সঠিক বানান দেয় না, তবুও তাদের ব্যবহৃত বানানের একটা "জনভিত্তি" থাকে। জনগণের কাছে অধিক পরিচিত হওয়া শতভাগের বেলায় একটু ছাড় দিয়ে ৯৮% সঠিক বানান ব্যবহার করা যেতেই পার। যদিও উচ্চারণ শুনে আমার কাছে ও বর্জন করে অ ব্যবহার করাকেই শতভাগ সঠিক মনে হয়েছে।
অতিরিক্ত হিসেবে ক্রিড়া সাংবাদিক সামিউল টিটোর বিশ্বকাপে খেলা দেশগুলোর ফুটবলারদের নামের সঠিক উচ্চারণ ও বানান সম্পর্কিত ধারাবাহিকের আর্জেন্টিনা পর্বটি (fb.watch/gWrpokUTtV) দেখতে পারেন। তাই সবক্ষেত্রেই আমি পুনরায় গনসালো বানানের পক্ষে দৃঢ় সমর্থন ব্যক্ত করছি। ≈ MS Sakib  «আলাপ» ২৩:৫৭, ২০ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়া গ্যাজেট প্রস্তাবনা

উইকিপিডিয়ায় প্রায় প্রতিদিনই নতুন পাতা তৈরি করা হয়,যার বেশিরভাগ নিবন্ধেই এক বা একাধিক নিবন্ধ পরিষ্করণ ট্যাগ বা বিরোধ, উৎস/উদ্ধৃতি/তথ্যসূত্র, রক্ষণাবেক্ষণ ইত্যাদি সমস্যা বিদ্যমান থাকে। এসব সমস্যা দূরীভূত করার জন্য ট্যাগ যোগ করা হলেও অনেক সময় উক্ত ব্যবহারকারীকে বার্তা দেওয়া হয় না বা নব্য ব্যবহারকারীগণকে সমস্যাসমূহের এর সমাধান সম্পর্কে বিস্তারিত বলা হয় না। এই কাজটি সহজ ও দ্রুত করার জন্য, প্রথমে আমি বার্তা প্রদান নামক একটি ব্যবহারকারী স্ক্রিপ্ট তৈরি করেছিলাম। এরপর গ্যাজেট তৈরির নীতিমালা অনুসারে এটিকে সংশোধন এবং পরিমার্জন করে বর্তমান পর্যায়ে এনেছি। এই পাতায় এ সম্পর্কে বিস্তারিত বর্ণনা করার চেষ্টা করেছি। যেহেতু প্রায় সকল উইকিপিডিয়ানদেরই বার্তা প্রদান করতে হয়, তাই এটিকে গ্যাজেট হিসাবে মনোনীত করার প্রস্তাব দিচ্ছি। ধন্যবাদ। মোঃ মারুফ হাসান (আলাপ) ১২:৫৪, ১৪ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

শিরোনাম, তালিকা ও কিছু আলোচনা

১। শামসুল হক (শিক্ষাবিদ)শামসুল হক (অধ্যাপক) নাম দুইটা নিয়ে বিপাকে পরেছি। দুইজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (তালিকায় দেখুন)। এরা কি একই ব্যক্তি নাকি ভিন্ন ব্যক্তি?? আর একটি বিষয় আমি অধ্যাপক আর শিক্ষাবিদ ব্যবহার করে দ্ব্যর্থতা নিরসনের  বিরোধিতা করছি। বরং দুইটা প্যারামিটার ব্যবহার করা উচিত। উদাহরণ শামসুল হক (শিক্ষাবিদ, জ. ০০০০)

পাশাপাশি টেমপ্লেট:বাংলাদেশের শিক্ষা কমিশন বাংলাদেশের দুইটা শিক্ষা কমিশন (১৯৭৬১৯৯৭, বাংলাপিডিয়ায় দেখুন) এই দুই শিক্ষাবিদের দ্বারা কোনটা করা হয়েছে, বুঝতেছিনা।

২। আর তালিকা নিবন্ধ নিয়ে বিশাল ঝামেলা রয়েছে। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের তালিকা এই নিবন্ধের বাংলা ও ইংরেজি নিবন্ধের ক্রমিক নং-এ ভিন্নতা পাবেন। কারণ কতক সময়ে ভারপ্রাপ্তদের ক্রমিক নং-এ স্থান দেওয়া হয়েছে। আমি এটাকে সমর্থন করছিনা। এর বিপরীতে বাংলাদেশের প্রধানমন্ত্রীদের তালিকা এই নিবন্ধের মত করে আমি সরকারি মাদ্রাসা-ই-আলিয়া, ঢাকার হেড মাওলানার তালিকা এই তালিকায় ভারপ্রাপ্তদের ক্রমিক নং-এ স্থান দেইনি। এটা নিয়েও আলোচনা করা দরকার।

@Factcheckerhuman, @আফতাবুজ্জামান ভাইসহ সবার দৃষ্টি আকর্ষণ করছি। Deloar Akram (আলাপঅবদানলগ) ১৩:২১, ২৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

@DeloarAkram, বিষয়টি আলোচনায় আনার জন্য ধন্যবাদ। ঐ দুইজন ব্যক্তি নিয়ে বেশ কয়েক মাস আগে আমিও দ্বিধান্বিত হয়েছিলাম। তবে অনলাইনে পর্যাপ্ত তথ্যসূত্রের অভাব বিবেচনায় বিষয়টি নিয়ে আর কাজের আগ্রহ পাই নি। এছাড়া একই বা কাছাকাছি নাম ও একই পেশার একাধিক ব্যক্তি থাকায় দ্ব্যর্থতা নিরসন নিয়েও আলোচনা প্রয়োজন। সম্প্রতি সচিবদের নিয়ে নিবন্ধ লিখতে গিয়ে দ্ব্যর্থতা নিরসন নিয়ে প্রায়ই ভাবনায় পড়ছি। আর ভারপ্রাপ্তদের নাম তালিকায় থাকলেও আমি তাদের ক্রমিকে স্থান না দেয়ার পক্ষেই সমর্থন দিচ্ছি। তেমন- পশ্চিমবঙ্গের রাজ্যপালদের তালিকা আমার ভালো লেগেছে। -- Factcheckerhuman (আলাপ) ১৫:৩০, ২৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সাহায্য প্রয়োজন

I will appreciate if you can help out at en:Talk:Abdul Qayyum (general). Vernacular sources that discuss (or even mention) Abdul Qayyum's connection to the 1971 war are welcome. TrangaBellam (আলাপ) ১০:৫৩, ২৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা ২০২২

বিজয়ের মাস ডিসেম্বরে উইকিমিডিয়া বাংলাদেশ অধ্যায় ও পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের যৌথ উদ্যোগে ১লা ডিসেম্বর থেকে ৩১শে ডিসেম্বর ২০২২ পর্যন্ত বাংলা উইকিসংকলনে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ উপলক্ষ্যে একটি মুদ্রণ সংশোধন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রথম তিন বিজয়ীকে এই দুই সংগঠন থেকে পুরস্কৃত করা হবে।

প্রতিযোগিতায় অংশ নিতে ও এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পেতে উইকিসংকলন:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা ২০২২ দেখুন। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৪৪, ১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

নবাগতদের জন্য চালু হলো ইতিবাচক প্রেরণা

প্রিয় সবাই, আনন্দের সাথে জানাতে চাই যে নবাগতদের জন্য ইতিবাচক প্রেরণার অংশ হিসেবে সম্প্রতি গ্রোথ দলের নতুন নকশাকৃত অবদানের মডিউল বাংলা উইকিপিডিয়ায় চালু হয়েছে। এর পূর্বে গ্রোথ দলের নিউজলেটার এবং আলোচনাসভায় ইতিবাচক প্রেরণা নিয়ে আপনাদের আমরা জানিয়েছি। আপনারা এবং বিভিন্ন উইকি সম্প্রদায়ের সাথে কথা বলার প্রেক্ষিতে নবাগতদের নীড়পাতার অবদানের প্রভাব মডিউলটিকে নতুনভাবে ডিজাইন করা হয়েছে। এর মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় নতুন অ্যাকাউন্ট তৈরি হওয়া নবাগতদের মধ্যে ৫০% ব্যবহারকারী এই সুবিধা লাভ করবেন। নীড়পাতা ইতিমধ্যে রয়েছে এমন সকলে এই সুবিধা লাভ করবেন। নিয়মিত ব্যবহারকারী হিসেবে তাদের থেকে আমরা আমাদের নতুন ডিজাইনের কার্যকারিতে সম্পর্কে তথ্য পাব। একটি পপ-আপ বার্তার মাধ্যমে পূর্বের নীড়পাতার ব্যবহারকারীরা নতুন অবদানের প্রভাব মডিউলের তথ্য পাবেন এবং মন্তব্য জানাতে পারবেন।

বৈশিষ্ট্যটি দেখতে নীড়পাতায় গিয়ে ওয়েবসাইটের লিঙ্কের শেষে &new-impact=1 প্যারামিটার ব্যবহার করুন। ইতিবাচক প্রেরণা সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন: মিডিয়াউইকির পাতা। এছাড়া কোনো প্রশ্নের জন্য নির্দ্বিধায় জানান আমাকে। ধন্যবাদ। Ankan (WMF) (আলাপ) ১৪:৪৫, ৬ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

Community Wishlist Survey 2023 opens in January!

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

হ্যালো

The Community Wishlist Survey (CWS) 2023, which lets contributors propose and vote for tools and improvements, starts next month on Monday, 23 January 2023, at 18:00 UTC and will continue annually.

We are inviting you to share your ideas for technical improvements to our tools and platforms. Long experience in editing or technical skills is not required. If you have ever used our software and thought of an idea to improve it, this is the place to come share those ideas!

The dates for the phases of the Survey will be as follows:

  • Phase 1: Submit, discuss, and revise proposals – Monday, Jan 23, 2023 to Sunday, Feb 6, 2023
  • Phase 2: WMF/Community Tech reviews and organizes proposals – Monday, Jan 30, 2023 to Friday, Feb 10, 2023
  • Phase 3: Vote on proposals – Friday, Feb 10, 2023 to Friday, Feb 24, 2023
  • Phase 4: Results posted – Tuesday, Feb 28, 2023

If you want to start writing out your ideas ahead of the Survey, you can start thinking about your proposals and draft them in the CWS sandbox.

We are grateful to all who participated last year. See you in January 2023!

আপনাকে ধন্যবাদ! Community Tech, STei (WMF) ১২:৩২, ১৩ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

তথ্যছকে দেশের আয়তনের বদলে ক্ষেত্রফল লেখার প্রস্তাব

আমি , Md.Farhan Mahmud, লক্ষ্য করছি দেশ সম্পর্কিত নিবন্ধগুলোতে আয়তন (টেমপ্লেটে / তথ্যছকে) শব্দটি ব্যবহার হচ্ছে। কিন্তু দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতার গুণফলকে আয়তন বলা হয় (আয়তনের একক ঘনএকক) এবং দৈর্ঘ্য এবং প্রস্থের গুণফলকে ক্ষেত্রফল (ক্ষেত্রফলের একক বর্গএকক, ক্ষেত্র<খেত/ভূমি=জমি) বলা হয়। যেহেতু একটি দেশের দৈর্ঘ্য এবং প্রস্থকে গুণ করে ঐ দেশের জমির পরিমাণ বের করা হয় এবং একক হিসেবেও ক্ষেত্রফলের একক বর্গএকক ব্যবহৃত হয়। এছাড়া আমি ইংরেজি উইকিপিডিয়ায় টেমপ্লেটে / তথ্যছকে দেখেছি area শব্দটি ব্যবহার করতে, যার বাংলা করলে হয় ক্ষেত্রফল কিন্তু আয়তন শব্দটির ইংরেজি হচ্ছে Volume, সেই হিসাবে আয়তন শব্দটির এখানে ব্যবহার করা যুক্তিযুক্ত নয় বলে মনে করছি এবং টেমপ্লেটে আয়তনের বদলে ক্ষেত্রফল শব্দটি ব্যবহার করার প্রস্তাব করছি । এই সম্পর্কে আমি সম্প্রদায়ের মূল্যবান মতামত প্রদান করার অনুরোধ জানাচ্ছি! ধন্যবাদ।— Md.Farhan Mahmud (আলাপঅবদান) ১৩:৩৮, ২১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।[উত্তর দিন]

মতামত

স্বয়ংক্রিয় সংগ্রহশালা

কেউ যদি তার আলাপ পাতার আলোচনা স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় নিতে চান, তবে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা#ব্যবহার দেখুন ও এতে বর্ণিত কোড আপনার আলাপ পাতার একদম শীর্ষে যোগ করুন। আর যাদের ইতোমধ্যে করা আছে, তাদের নতুন করে কিছু করতে হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৬, ২২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

যেহেতু স্বাক্ষরের তারিখের উপর নির্ভর করে বট স্থানান্তর করে, তাই স্বাক্ষরের তারিখবিহীন অনুচ্ছেদগুলো সংগ্রহশালায় যাবে না। এমন অনুচ্ছেদগুলো হাতদ্বারা সংগ্রহশালায় নিতে পারেন বা 'বট সংগ্রহশালায় নেয়ার জন্য স্বাক্ষর যোগ ~~~~' এরকম যোগ করতে পারেন। অথবা আপনারা যদি বলেন বট নিজেই তারিখ না পাওয়া অনুচ্ছেদ গুলোতে একটি বার্তা সহ স্বাক্ষর করবে এমন কোড স্ক্রিপ্টে যোগ করতে পারি। — AKanik 💬 ০৬:০৮, ২৪ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Ahmad Kanik SineBot-এর কাজ চালানোর কথা বোঝাচ্ছেন? শাকিল (আলাপ · অবদান) ১১:৩৬, ১৯ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@MdsShakil: যখন সংগ্রহশালা বট শুরু করলাম, অনেক আলাপ পাতাতেই স্বাক্ষরের তারিখবিহীন মন্তব্যগুলো হাত দ্বারা স্থানান্তর করতে হচ্ছিল। তাই আমি ভাবছিলাম বট যদি ওইসব অনুচ্ছেদের শেষে একটি মন্তব্য করে যেমন

এই অনুচ্ছেদে বট স্বাক্ষরের তারিখ খুঁজে পায়নি। - KanikBot (আলাপ) ১২:৪৫, ১৯ মার্চ ২০২৩ (ইউটিসি)

এরপর বট বটের মন্তব্যের তারিখ অনুসারে নির্দিষ্ট দিন পর স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালার নিতো, হাতদ্বারা কিছু করতে হতো না। SineBot জটিল হবে । — AKanik 💬 ১২:৪৫, ১৯ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

শহিদ নিবন্ধ প্রসঙ্গে

আলোচনাটি শহীদ নিবন্ধটির আলাপ পাতায় চলছে আলাপ:শহীদ— Nazrul Islam Nahid (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

ভাষা শহীদ ভাষা সৈনিক প্রসঙ্গে

ভাষা আন্দোলনকর্মী ও ভাষা আন্দোলনে নিহতদের নিবন্ধ নামকরণের ক্ষেত্রে ইংরেজি উইকিপিডিয়ায় activist (আন্দোলনকর্মী) বা language activist (ভাষা আন্দোলনকর্মী) হলেও বাংলা উইকিতে ভাষা শহীদ বা ভাষা সৈনিক ব্যবহৃত হয়। যেমনঃ আবদুল গফুর (ভাষা সৈনিক), Abdul Gafur (language activist) আবদুল জব্বার (ভাষা শহীদ) , Abdul Zabbar (activist), আবদুস সালাম (ভাষা শহীদ), Abdus Salam (activist)। বাংলাতেও একই শব্দ এ ব্যাপারে সবার মতামত জানতে চাচ্ছি। 103.67.156.26 (আলাপ) ০৪:২১, ৩০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রথমত, এটা বাংলা উইকিপিডিয়া, ইংরেজি নয়। দ্বিতীয়ত, বাংলা ভাষা আন্দোলনকারীদের ক্ষেত্রে আন্দোলনকর্মী শব্দের চাইতে ভাষা সৈনিক বা ভাষা শহীদ গণমাধ্যমে অধিক প্রচলিত। তাই আমার মতে আন্দোলনকর্মী প্রচলন করার প্রয়োজন নেই। তাছাড়া activist শব্দের বিকল্প অর্থ হিসেবে রয়েছে "সক্রিয়তাবাদী"। মেহেদী আবেদীন ০৬:৫০, ৩০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@ ভাষা আন্দোলনকর্মী শব্দটি ব্যবহার করুন। ভাষা শহীদ (শহিদ) শব্দটি ব্যবহার করুন। ভাষা সৈনিক শব্দটি মুছুন। - Nazrul Islam Nahid (আলাপ) ১১:৪৭, ৩০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
  • আমি নিবন্ধের নামে সমস্যা দেখি না। আমার সাধারণ বুঝ বলে আবদুল জব্বার ও আবদুস সালামের ক্ষেত্রে "ভাষা শহীদ" লাগানোর মূল কারণ তারা ভাষা আন্দোলন করতে গিয়ে মৃত্যুবরণ করেছেন। অন্যদিকে আবদুল গফুর তখন মৃত্যুবরণ করেন নাই, ফলে তার নিবন্ধের নামে "ভাষা শহীদ" লাগানোর সুযোগ নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৪, ৩০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
শহিদ নামটি ইতিবাচক অর্থে এবং সম্মানসূচক বা সম্মানার্থক পদ পদবি বা সম্মাননা হিসেবে ব্যবহৃত হয়, সে হিসেবে তা নিরপেক্ষতা বহির্ভূত ও পক্ষপাতমূলক। 103.67.157.6 (আলাপ) ২২:৩৮, ৩০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@ মানে যারা শহীদ হয়েছে তাদের নামের পাশে ‘ভাষা শহীদ’ শব্দটি থাকবেনা? কারণ তা পক্ষপাতমূলক বা নিরপেক্ষতা বহির্ভুত! ঠিক বুঝিনি। আরো ব্যাখ্যা দিন।- Nazrul Islam Nahid (আলাপ) ০৩:৩০, ৩১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
শহীদ একটি সম্মানসূচক শব্দ। ব্যক্তি, দৃষ্টিভঙ্গি, স্থান, কাল, পাত্র ভেদে একই জিনিস সম্পূর্ণ ভিন্ন হতে পারে, যেমন আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ডের পর বহির্বিশ্বের অনেক মুসলিম রাজনৈতিক ব্যক্তি তাকে শহীদ বলেছে, কিন্তু বাংলাদেশে সে যুদ্ধাপরাধী, এখানে তাকে শহীদ উপাধিতে ভূষিত করাটা একটি উত্তেজক বিষয়, তার নামে শহীদ ব্যবহার করায় দৈনিক সংগ্রামের অফিসে হামলা করা হয়েছিল। যুদ্ধে পাকিস্তানীদের আমরা শত্রু বলি, অপরদিকে পাকিস্তানে তারা বীর আর আমরা শত্রু। একারণে নিরপেক্ষ রাখতে ভাষা আন্দোলনকর্মী শব্দটিই যথাযথ। 202.134.14.137 (আলাপ) ১৮:০৬, ১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@দারুণ বলেছেন। কিন্তু আপনার অবগতির জন্য জানাচ্ছি যে ভাষা শহীদদের ভাষা শহীদ বলাটা ইউনেস্কো স্বীকৃত। আরও অবগতির জন্য জানাই আমরা বা সারাবিশ্বের সব জাতি যে শহীদ মিনারে ফুল দিই আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবসে তা মূলত তাদের কারণেই । - Nazrul Islam Nahid (আলাপ) ১৯:০৯, ১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
এরকম অনেক কিছুই বৈশ্বিক স্বীকৃত, কিন্তু তার কয়টাকে উইকিতে ব্যবহার করেন? এখানে তাদের অসম্মান করার কথা বলা হচ্ছে না, শুধু নিরপেক্ষকরণের স্বার্থে সম্মানসূচক শহীদ শব্দটিকে উইকির নিজস্ব জবানি থেকে ব্যবহার না করার জন্য বলা হচ্ছে। দরকার হলে ভাষা আন্দোলনে জীবন উৎসর্গ করে নিহত লিখুন, তাহলেও নিরপেক্ষ হবে, এখানেও সম্মানসূচক শব্দ ব্যবহার কিংবা অসম্মান কোনটাই করা হয় নি। এছাড়া সব স্বীকৃতই উইকিতে ব্যবহার হয় না। মুহাম্মদ নামের পর সারা মুসলিম বিশ্বে সাঃ ব্যবহার স্বীকৃতভাবে প্রচলিত। তারপরও উইকিতে তো তা ব্যবহৃত হয় না। পরিস্থিতির চাপে পড়ে করলে অনেক কিছুই করা যায় বা করানো যায়। সেক্ষেত্রেও করলে সবার বেলায় করুন, নাহলে কারও বেলাতেই না। শক্তের ভক্ত নরমের জম হলে একেক পরিস্থিতিতে তা একেকরকম থাকবে। নিরপেক্ষতা তো তা বলে না। হয় নিরপেক্ষ হওয়া নয়তো সবার পক্ষে থাকাটাই হলো নিরপেক্ষ দৃষ্টিতে ন্যায্য কাজ। 202.134.10.139 (আলাপ) ০০:৩২, ২ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@ ভাষা আন্দোলনে জীবন উৎসর্গ করে নিহত= ভাষা শহীদ, বিস্তারিত জানতে পড়ুন [১]https://dictionary.cambridge.org/dictionary/english/martyr [২]https://www.britannica.com/dictionary/martyr [৩]https://www.oxfordlearnersdictionaries.com/definition/english/martyr_1 । ধন্যবাদ সহমত পোষন করার জন্য। - Nazrul Islam Nahid (আলাপ) ০৭:১০, ৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
গোলাম মুরশিদের এই উক্তিটি দেখুন:,"তবে এ শব্দটি পূর্ব বাংলায় বিশেষ জনপ্রিয়তা অর্জন করে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পর। আর পশ্চিমবঙ্গে ষাটের দশকে বামপন্থীদের কল্যাণে ) ভাষা আন্দোলনের সময়ে একুশে এবং বাইশে ফেব্রুয়ারি যাঁরা পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন, (বেশির ভাগই নিজেদের অনিচ্ছায়), তাঁদের সবাইকে শহীদ আখ্যায়িত.করা হয়েছিলো। কোনো একজন তাঁদের এই বিশেষণ দেননি — সবার মুখে মুখেই ধীরে ধীরে তাঁরা শহীদে পরিণত হন। এই ঘটনা নিয়ে একেবারে প্রথম দিকে মাহবুব আলম অথবা আবদুল গফফার চৌধুরীর মতো যাঁরা কবিতা অথবা গান লিখেছিলেন, তাঁরা এ শব্দটি তখনই ব্যবহার করেননি। কিন্তু পরে এর ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পায়। আসলে, ভাষা আন্দোলন যে তীব্র ভাবাবেগের জন্ম দিয়েছিলো, সেই ভাবাবেগের পরিপ্রেক্ষিতেই তখনকার লেখক, সাংবাদিক, রাজনীতিক এবং সংস্কৃতিসেবীরা নিহতদের “শহীদ” শব্দ দিয়ে সর্বোচ্চ আত্মত্যাগী বলে আখ্যায়িত করেছিলেন— যদিও এই নিহত ব্যক্তিরা বেশির ভাগই আন্দোলনে যোগ দেননি, স্বেচ্ছায় প্রাণ বিসর্জন তো দূরের কথা। আমার ধারণা, শহীদ শব্দের ব্যবহার নিয়ে প্রথম দিকে খানিকটা দ্বিধা ছিলো। এই দ্বিধাটা এসেছিলো আরবি-ফারসির সঙ্গে বাংলার বিবাদ থেকে। সে জন্যেই দেখতে পাই, প্রথম দিকের স্লোগানে জিন্দাবাদ না বলে, বলা হতো অমর হোক। অসম্ভব নয় যে, বাংলা ভাষার কারণে যাঁরা নিহত হয়েছেন, তাঁদের আরবি ভাষায় শহীদ বলা হবে কিনা, তা নিয়ে খানিকটা সংশয় দেখা গিয়েছিলো। কিন্তু যেহেতু এই আত্মত্যাগ বোঝানোর জন্যে বাংলায় কোনো জৎসই শব্দ ছিলো না। সে জন্যে অল্পকালের মধ্যেই এটি জনপ্রিয়তা অর্জন করে।"[১] দুর্ঘটনায় মারা গেলে ইসলামের দৃষ্টিতে শহীদ হয়, যদিও সেভাবেও শহীদ বলা প্রচলিত না, আর উইকিপিডিয়ার নিরপেক্ষ দৃষ্টিতেও না। কিন্তু ভাষা আন্দোলনেই যদি অংশ না নেয়, তাহলে ভাষা শহীদ হয় কীভাবে? আর কে যে অংশ নিয়ে মারা গেছে আর কে যে অংশ না নিয়ে মারা গিয়েছে সেটাও তো অজানা। আর তার মত ঠিক হলে, যেহেতু অধিকাংশই অংশ না নিয়ে অনাকাঙ্খিতভাবে মারা গেছে, এই অধিকাংশ সংখ্যক অবশ্যই মূল সংখ্যার অর্ধেকের বেশি হবে। 43.245.120.250 (আলাপ) ০২:৫৮, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
যায়হোক, আমরা রেফারেন্স ও সংজ্ঞা গুলোর অনুসারে প্রয়োগ করেছি। কোন ভুল করছিনা। তুমি ইসলামী শহিদ (হাদিস অনুসারে) সংজ্ঞাটিও জানোনা আর উপরের তিনটি প্রাচীন শহীদ (কেমব্রিজ, অক্সফোর্ড ও ব্রিটানিকার) সংজ্ঞাও তুমি মানোনা। তুমি এ বিষয়ে আলোচনা করার কেউ না। - Nazrul Islam Nahid (আলাপ) ০৫:২৭, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
অনুগ্রহ করে কোন সিদ্ধান্ত না হওয়া ছাড়া স্থানান্তর করবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:২৪, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
কপি পেস্ট স্থানান্তর মারাত্নক গর্হিত কাজ, যিনি প্রস্তাবনা শুরু করেছেন এটা তার ভালোভাবেই জানার কথা। অপব্যবহারকারী প্রমাণিত হওয়ার পরও প্রশাসকরা কোন পদক্ষেপ কেন নিচ্ছেন না সেটা স্পষ্ট নয় —শাকিল (আলাপ · অবদান) ১০:১৮, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
কপি পেস্ট স্থানান্তরের জন্য দূঃখিত। আমি ইতিহাস একত্রীকরণ টেমপ্লেট যুক্ত করে দিয়েছিলাম। 43.245.121.44 (আলাপ) ১৮:১০, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

তথ্যসূত্র:

  1. গোলাম মুরশিদ (২০০৭)। "১১. শহীদের অপমৃত্যু"। নারী, ধর্ম ইত্যাদি। দৈনিক যুগান্তর ও অন্যপ্রকাশ। পৃষ্ঠা ৯৯–১০০। 

নাম যোগ করতে পারেন

প্রায় দেখা যায় প্রধান পাতায় আজকের নির্বাচিত ছবি থাকে না। এই সমস্যা সমাধানে কণিক ভাইয়ের বট চালু করা হয়েছে। ছবি না থাকলে বট ছবি যোগ করে দিবে। তবে ছবির বিবরণ লিখতে এখনো মানুষের সাহায্য দরকার। চাইলে এখানে আপনার নাম যোগ করতে পারেন। কোনও ছবির বিবরণ যোগ করার দরকার হলে বট আপনাকে জানিয়ে দিবে ও আপনি বিবরণ যোগ করে সাহায্য করতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:০৫, ১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

নীতিমালা অনুবাদ সংক্রান্ত এডিটাথন

আমি নীতিমালা অনুবাদ সংক্রান্ত এডিটাথন আয়োজনের প্রস্তাব করছি। ১২-১৩ বছর হয়ে গেল তবুও এগুলোর অনুবাদ কাজ শেষ হয়নি। একটু কষ্ট করে সকলে মিলে কাজ করলে অন্তত কয়েকটি শেষ করা যাবে। বড় প্রশ্ন হল, আপনারা অংশগ্রহণে আগ্রহী কিনা? যদি আসলেই আগ্রহী থাকেন, তবে জানান। ৪-৫ জন হলেই শুরু করা যায়। আপাতত ২ জন পেয়েছি। আফতাবুজ্জামান (আলাপ) ০২:২২, ৬ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়া বাংলা তে নিবন্ধ যোগ করা বিষয়ক

  Rudra56 (আলাপ) ১৬:৪৭, ২৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Rudra56 আপনি কিছু জানতে চান কি? —শাকিল (আলাপ · অবদান) ১৭:৪৬, ২৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
Rudra56 (আলাপ) ১৮:০১, ২৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

জানতে চাওয়া!!

উইকিপিডিয়া কতৃপক্ষের কি বাংলাদেশে এই বছর কোনো পোগ্রাম আছে? যেখানে সারাদেশের সম্পাদকগণ উপস্থিত থাকবেন। 103.121.104.130 (আলাপ) ১৮:২১, ২৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

এই মেইলিং লিস্টে সাবস্ক্রাইব করে রাখতে পারেন। এরকম কোনো আয়োজন হলে ওখানে জানানো হবে। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৯:৪০, ২৩ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা উইকিপিডিয়ার ১৯তম জন্মদিন উপলক্ষ্যে আড্ডা

আগামী ২৭ জানুয়ারি বাংলা উইকিপিডিয়ার ১৯তম বর্ষপূর্ণ হচ্ছে। বাংলা উইকিপিডিয়ার জন্মদিন উপলক্ষ্যে উইকিপিডিয়ানদের জন্য দুটি আড্ডার আয়োজন করা হয়েছে।

অনলাইন

২৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময়) অনলাইন আড্ডা অনুষ্ঠিত হবে। বিস্তারিত দেখুন

অফলাইন

২৭ জানুয়ারি চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায় একটি আড্ডার আয়োজন করেছে। আড্ডাটি চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে বিকাল ৪টায় হবে। বিস্তারিত দেখুন

আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ২৪ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

চট্টগ্রামে উইকিপিডিয়ানদের আড্ডা

সুধী, আগামী ২৭ জানুয়ারি ২০২৩, শুক্রবার বিকাল ৪টা থেকে আমরা বাংলা উইকিপিডিয়ানরা চট্টগ্রামের ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে আড্ডা দেবো। উন্মুক্ত এই আড্ডায় আপনাকেও স্বাগতম। আড্ডাটির মূল উদ্দেশ্য উইকিপিডিয়ানদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা ও উইকিপিডিয়ার সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা। ধন্যবাদ। বিস্তারিত এখানে: আড্ডা:চট্টগ্রাম উইকিপিডিয়া মিটআপ, জানুয়ারি ২০২৩~মহীন (আলাপ) ১১:৪৩, ২৫ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

জন্মদিন উপলক্ষ্যে এডিটাথন

বাংলা উইকিপিডিয়ার জন্মদিন উপলক্ষ্যে চলছে উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২৩/উইকিপিডিয়া দিবস। যে কেউ অংশ নিতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৮, ২৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধ লেখার পর জমা দেব কোথায়? রাফি * জিজ্ঞাসা ১৯:১৯, ২৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Rafi Bin Tofa, ঐ পাতার মধ্যেই নিবন্ধের পাশে নাম যোগ করে দিতে পারেন (ওখানে ফায়সাল বিন দারুল ভাই যেভাবে করেছেন ঐরকম)। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৯, ২৮ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Growth team newsletter #24

১৪:৪৪, ৩১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)

নারীবাদ ও লোকগাথা এডিটাথন এবং এ বিষয়ে সাইট নোটিশ

শুভেচ্ছা জানবেন,

বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবং বৈশ্বিক প্রতিযোগিতার অংশ হিসেবে অন্যান্য উইকিপিডিয়ার সাথে মিল রেখে এবারও নারীবাদ ও নারী সম্পর্কিত বিষয়বস্তুকে উপজীব্য করে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ দুই মাসব্যাপী বাংলা উইকিপিডিয়ায় নারীবাদ ও লোকগাথা এডিটাথন ২০২৩ শীর্ষক নিবন্ধ লিখন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে, আয়োজনে আগ্রহীদের অংশগ্রহণ কাম্য। প্রতিযোগিতাটি নতুন ও বিদ্যমান সকল সম্পাদকদের দৃষ্টিগোচর হবার স্বার্থে ১-১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এক পক্ষকালব্যাপী স্থানীয়ভাবে একটি সাইট নোটিশ দেওয়ার প্রস্তাব করছি, এব্যাপারে সম্প্রদায়ের সদস্যদের সুচিন্তিত মতামত কাম্য। যদিও বর্তমানে একটি মানোন্নয়ন এডিটাথন চলছে, তবে আশা করি সেটি সমস্যা হবে না। -- Aishik Rehman ০৮:০৩, ১ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

 মন্তব্য ১ ফেব্রুয়ারি প্রস্তাবনা শুরু করে ১ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সাইট নোটিশ! কেমন হয়ে গেলো না বিষয়টা? —শাকিল (আলাপ · অবদান) ১০:১১, ১ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
  • নজরতালিকায় বিজ্ঞপ্তি দেওয়া যায়। বর্তমানে একটি প্রতিযোগিতা চলছে ও সেটির জন্য বিভিন্ন জায়গায় প্রচারণা চলছে, লোকজন এসে যদি দেখে বাংলা উইকিতে আরেকটা বিজ্ঞপ্তি টাঙ্গানো তবে কেমন হল 🤔 আমি একবার চিন্তা করেছিলাম তাদের বলব যে বাংলা উইকিতে আয়োজনটি এপ্রিল থেকে করলে সমস্যা হবে কিনা, পরে অবশ্য বলিনি যখন দেখি ১৫ এপ্রিলের মধ্যে সব কাজ সম্পন্ন না করলে ঐ উইকি পুরস্কারের অযোগ্য বিবেচিত হবে। দ্বিতীয় কথা হল, আমার ৬০০ নিবন্ধ পর্যালোচনার জন্য প্রস্তুত থাকেন :P --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৩, ১ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৩

“আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু” স্লোগানে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৩। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৩, ১ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

ডেস্কটপ উন্নয়ন। একটি নতুন পরিবর্তন আসছে!

আগামী সপ্তাহে (৬ ফেব্রুয়ারির সপ্তাহ), উইকিমিডিয়া ফাউন্ডেশনের ওয়েব দল পার্শ্ব মেনু ("পার্শ্বদণ্ড") থেকে স্ক্রিনের অন্য পাশে একটি নতুন মেনুতে কিছু লিঙ্ক স্থানান্তর করবে।

এটি ইন্টারফেসের সমস্ত লিঙ্ক ও সরঞ্জামগুলির স্বতঃস্ফূর্ত ব্যবহার সহজ করবে। পার্শ্বদণ্ডটি (সাইডবার) ছোট হয়ে যাবে, ফলে বিষয়বস্তুর ছক বা সূচিপত্র স্ক্রিনের কিছুটা উপরে প্রদর্শিত হবে। এই পরবর্তী পরিবর্তনটি মূলত সম্পাদকদের জন্য। কেননা পাঠকরা পার্শ্বদণ্ড খুব কমই ব্যবহার করেন।

আমরা কেন এটি পরিবর্তন করছি

ইন্টারফেসটি ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক এমন লিঙ্ক ও সরঞ্জামগুলির মধ্যে এবং লিঙ্ক ও সরঞ্জামগুলি যা একক পৃষ্ঠার সাথে প্রাসঙ্গিক তার মধ্যে পার্থক্য করে না। বর্তমানে প্রধান পাতা, অজানা পাতা, সাম্প্রতিক পরিবর্তন প্রথম গ্রুপে এবং সংযোগকারী পাতা, সম্পর্কিত পরিবর্তন, এই পৃষ্ঠাটি উদ্ধৃত করুন দ্বিতীয় গ্রুপে রয়েছে। এই দুইয়ের মিশ্রণটি নতুন পাঠকদের জন্য বিভ্রান্তিকর। এছাড়াও নতুন সম্পাদকরা প্রতিটি লিঙ্ক কী করে তার সাথে পরিচিত নয়। এই দুই গ্রুপের মিশ্রণের ফলে লোকজন এই সরঞ্জামগুলি অন্বেষণ করবে সেই সম্ভাবনা কম থাকে।

এই পরিবর্তনটি বিষয়বস্তুর ছক বা সূচিপত্র বেশি নিচে থাকার উদ্বেগকেও সমাধান করবে। এর আগে, ভেক্টর ২০২২-এর পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করে কিছু সম্পাদক আমাদের বলেছিলেন যে পার্শ্বদণ্ডের নিচে সূচিপত্র থাকায় সূচিপত্র খুব নিচে দেখাচ্ছে। এই পরিবর্তনের পরে, পার্শ্বদণ্ড কিছুটা সংক্ষিপ্ত হবে এবং পৃষ্ঠার সূচিপত্র আরও একটু উপরে স্থানান্তরিত হবে। এছাড়াও, এই পরিবর্তনটি সরঞ্জাম প্রদর্শনের জন্য আরও বেশি স্থান ব্যবহার করবে, যা পৃষ্ঠায় সাদা স্থানের পরিমাণ হ্রাস করবে।

গ্যাজেটের সামঞ্জস্য

কিছু গ্যাজেট এবং ব্যবহারকারীর স্ক্রিপ্ট হালনাগাদ করার প্রয়োজন হতে পারে। সেগুলির কিছু অপ্রয়োজনীয় বা অপ্রচলিত হয়ে পড়তে পারে। যারা সামঞ্জস্য বজায় রাখতে চান, আমরা এমন ব্যবহারকারীদের সহায়তা প্রদান করতে ইচ্ছুক রয়েছি। গ্যাজেট সামঞ্জস্যতা সম্পর্কে আরও তথ্যের জন্য দয়া করে আমাদের নথিপত্রের এই বিভাগটি দেখুন।

চলুন একসাথে কাজ করি

আপনাকে ধন্যবাদ! SGrabarczuk (WMF) (আলোচনা) ২০:৫৫, ৩ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Global ban for PlanespotterA320/RespectCE

Per the Global bans policy, I'm informing the project of this request for comment: m:Requests for comment/Global ban for PlanespotterA320 (2) about banning a member from your community. Thank you.--Lemonaka (talk) 21:40, 6 February 2023 (UTC)

সম্প্রদায়ের ইচ্ছা তালিকার জরিপে আপানার ভোট'টি দিন

সুধী,
২০২৩ সালের সম্প্রদায়ের ইচ্ছে তালিকার জরিপে ভোটগ্রহন চলছে। এবার কোন Tech Project নিয়ে কাজ করা উচিত তা সিদ্ধান্ত নিতে সম্প্রদায়ের Tech Team কে সাহায্য করুন! উইকি'তে আপনি যে নতুন ও উন্নত সরঞ্জামাদি (tools) দেখতে চান তার জন্য ভোট দিন। উইকি সম্প্রদায়ের উন্নতির জন্য অনেকেই টেক সম্পর্কিত অনেকরকম প্রস্তাবনা দিয়েছেন যেগুলোতে ফেব্রুয়ারী মাসের ২৪ তারিখ পর্যন্ত আপনি ভোট দিতে পারবেন।

আমি সেখানে ২ টি প্রস্তাব দিয়েছি। আমার প্রথম প্রস্তাব'টি ৩৬০° প্যানারোমা (নিবন্ধে 3D ছবি যুক্ত করার ফিচার) চালু করা সম্পর্কিত। আর দ্বিতীয় প্রস্তাবটি আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা (লগ ইন করার সময় যেন আপনার মোবাইলে OTP কোড আসে) বাড়ানো সম্পর্কিত

উইকির উন্নতিকল্পে এগিয়ে আসুন। আমি আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি, এবারের সবগুলা প্রস্তাবে বিরোধিতা, সমর্থন, মন্তব্য বা আলোচনা করার জন্য। আপনাকে ধন্যবাদ। -- মহামতি মাʿসু়ম (আলাপ) ১৭:২৫, ১১ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

অধিবৃত্ত ও পরাবৃত্ত (গণিত)

অধিবৃত্তপরাবৃত্ত নিবন্ধ দুটিতে অধিবৃত্ত মানে Hyperbola আর পরাবৃত্ত মানে Parabola লেখা হয়েছে। অনেক বইতে অধি মানে Parabola আর পরা মানে Hyperbola পেয়েছি। যদি একটু সমস্যাটার সমাধান করে দেন.... চ্যাম্পিয়ন স্টার ১ (আলাপ) ১৯:১০, ১২ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@চ্যাম্পিয়ন স্টার ১ পরাবৃত্ত বলতে parabola কে বুঝায়। টেন মিনিট স্কুল দ্রষ্টব্য। বাকি hyperbola তাহলে অধিবৃত্ত। ~ Bir Mujahid (আলাপ) ২০:৪৯, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
চ্যাম্পিয়ন স্টার ১, অনুবাদ ও পরিভাষা সংক্রান্ত জিজ্ঞাসা উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ-এ রাখুন।--অর্ণব (আলাপ | অবদান) ১১:৪২, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় বাংলা ও বাংলাদেশী বাংলা

আমরা ইংরেজি উইকিপিডিয়াতে দেখেছি, সেখানে ইংরেজি ভাষার ব্রিটিশ, আমেরিকান, ভারতীয়, কানাডীয় ইত্যাদি বিভিন্ন রূপ রয়েছে, যাদের বিভিন্ন বানানরীতিও আছে। তেমনি আমাদের বাংলা ভাষার ক্ষেত্রেও ভারত ও বাংলাদেশের মধ্যে বানানগত ও শব্দগত পার্থক্য আছে। তাই আমার প্রস্তাব, ইংরেজি উইকিপিডিয়ার মত বাংলা উইকিপিডিয়ায় ভারতীয় বাংলা ও বাংলাদেশী বাংলা নিয়ে নিয়ম লেখা। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৮:৪৭, ১৩ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি) প্রস্তাবনাটি বাতিল করা হল। --এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৮:৫৯, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Sbb1413 নিয়ম লেখা বলতে কি আপনি বুঝাতে চাইছেন এমন কোন পাতা উইকিপিডিয়ায় রাখা যেখানে দুটি অঞ্চলের ভাষাগত পার্থক্য তুলে ধরা হবে? মেহেদী আবেদীন ১৮:৫৬, ১৩ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
হ্যাঁ সেইরকম। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৪:৪৪, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
আমি ব্যবহারকারী:Sbb1413/বাংলাদেশী ও ভারতীয় বাংলা পাতায় নিয়মের একটি খসরা লিখলাম। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৭:৫৯, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413 লেখা ভালো হচ্ছে, তবে আরো বড় করতে হবে। আপনি এক কাজ করুন, আপনি পাতায় ভারতীয় রীতি নিয়ে লেখা সম্পূর্ণ করুন, রীতির পাশাপাশি পশ্চিমবঙ্গীয় রচনাশৈলী আর বাক্যগঠন তুলে ধরুন। এরপর পাতাটিতে আমি বাংলাদেশের নিয়মগুলো লিখবো। তারপর পাতাটি উইকিপিডিয়া নামস্থানে স্থানান্তর করা যাবে। মেহেদী আবেদীন ০৯:২৩, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413 তথ্যগুলো কোথায় পেয়েছেন তার একটি নির্ভরযোগ্য সূত্রও পাশাপাশি প্রদান করবেন। —শাকিল (আলাপ · অবদান) ০৭:০৯, ১৫ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
যেহেতু এটা কোন নিবন্ধ নয়, আমার মতে এর কোন তথ্যসূত্রের প্রয়োজন নেই। নিবন্ধ হলে আমি বাংলা একাডেমিপশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি থেকে তালিকা তৈরি করতাম। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৭:৩৯, ১৫ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413 আমি বলিনি যে আপনি নিবন্ধ লিখেছেন, আপনি প্রকল্প নামস্থানে ভাষার পার্থক্য বোঝা যায় এমন পাতা তৈরি করতে চাচ্ছেন আর এখানে আপনি যে তথ্যগুলো রাখবেন তার সূত্র লাগবে না? আদতে এই শব্দ ভারতীয় বাংলা/বাংলাদেশী বাংলা ভাষায় ব্যবহৃত হয় তার সাপেক্ষে প্রমাণ লাগবে না, এখানে সূত্র না থাকলে কেও তার ইচ্ছেমতো শব্দ বসিয়ে যেতে পারে —শাকিল (আলাপ · অবদান) ১৫:১০, ১৫ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
আপনি শব্দগত যে পার্থক্যের কথা বলতে চাইছেন, তা মূলত ধর্মভিত্তিক পার্থক্য, দেশভিত্তিক নয়। আর দুটি দেশের মধ্যে ভাষার যে পার্থক্য রয়েছে, তা হল উপভাষাগত পার্থক্য। ইংরেজি ভাষার ব্রিটিশ, আমেরিকান, ভারতীয়, কানাডীয় ইত্যাদি বিভিন্ন রূপে বাক্যগঠন ও রচনা শৈলীতে পার্থক্য রয়েছে, ভারতীয় বাংলা/বাংলাদেশী বাংলা ভাষায় তেমন কোন পার্থক্য কি রয়েছে? খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:১৭, ১৬ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413 ইরেজি উইকিপিডিয়াটার দেখাও তো। এখানে লিংক দাও।- Nazrul Islam Nahid (আলাপ) ০৫:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
দীর্ঘক্ষণ ধরে আমি এই আলোচনাসভায় অনুপস্থিত ছিলাম। এখন আমি নিজেই এই প্রস্তাবনাকে বাতিল করলাম। আপনার অসুবিধার জন্য আমি দুঃখিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৮:৫৯, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
কিন্তু, একটা প্রশ্ন এখনও আমার মধ্যে ঘোরাফেরা করছে যে, "পরিবহন" শব্দের বানানটা কি "পরিবহণ" হতে পারে? এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:০৭, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413 শব্দটির বানানে সুস্পষ্ট কোন নির্ণায়ক সূত্র নেই। সংস্কৃতে পরিবহণ বলে কোন শব্দ নেই। আছে পরিবহ। তাই নির্ণায়ক সূত্র থাকার কথা নয়। শব্দটি পরিভাষা হিসেবে তৈরি করা হয়েছে। জ্ঞানেন্দ্রমোহন ও চলন্তিকায় ‘পরিবহন’ গৃহীত, ‘পরিবহণ’ নয়। কোনরূপ ভিত্তি ও যুক্তি ছাড়া ‘সংসদ’ ব্যবহারিক শব্দকোষ ‘পরিবহণ’ লিখেছে। বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান উভয় দলকে খুশি করার জন্য লিখেছে পরিবহন, পরিবহণ। অবশ্য ‘পরিবহন’ শব্দটি আগে লিখে বাংলা একাডেমি কিছুটা বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। আসল কথা হল, যেখানে ণত্বের নির্ণায়ক সূত্র নেই সেখানে ‘ন’ লেখাই সমীচীন। অতএব ‘পরিবহণ’ নয়, হবে ‘পরিবহন’।
সুত্র: শুবাচ Nazrul Islam Nahid (আলাপ) ১১:৪৬, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
ধন্যবাদ। শুভ সম্পাদনা। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১২:১২, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Nazrul Islam Nahid: শুবাচ কে সূত্র হিসেবে অনুগ্রহ করে দিবেন না। কোনো ব্যাকরণবিদ/বাংলা অধ্যাপক/বাংলা একাডেমি(বাংলাদেশ)/বাংলা আকাদেমি(পশ্চিমবঙ্গ) এর সূত্র দিবেন। ফেসবুক গ্রুপের পোস্ট সূত্র হিসেবে অগ্রহণযোগ্য। —মহাদ্বার আলাপ ১৬:৫২, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
সময় পেলে আমি অক্সফোর্ড ইংরেজি-ইংরেজি-বাংলা অভিধান খুলে "পরিবহন/ণ" শব্দের সঠিক বানানটা যাচাই করব, কারণ অভিধানে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি বানান ব্যবহৃত হয়েছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৮:০৭, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
অক্সফোর্ড অভিধানে আমি "পরিবহণ" বানানটা পেয়েছি, অর্থাৎ ভারতীয় ও বাংলাদেশী বাংলার মধ্যে পার্থক্য আছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৮:০৮, ২৫ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Greatder মন্তব্যের শুরুতে প্রাসঙ্গিক তথ্য দিতে পারতেন, আপনার নিজের মত করে খুঁজে বলতে পারতেন। - Nazrul Islam Nahid (আলাপ) ০৯:৩২, ২৩ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ ডেটাথন

Apologies to write in English.

Dear all,

Hope you are doing well. CIS-A2K is going to organise International Mother Language day 2023 Datathon on the occasion of and to celebrate International Mother language Day. The datathon will be from 21st February to 28 February 2023. During the week, we will contribute to Wikidata to add labels, descriptions, Aliases, items or properties and references to the statements. You can go through the given page link, add yourself and become a part of the event. During the datathon, we will finalise a day and organise a one or two-hour online session with a Wikidata expert to learn advanced tactics. Regards MediaWiki message delivery (আলাপ) ১৭:৪৯, ১৬ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Reminder: International Mother Language day 2023 Datathon

Dear all,

The International Mother Language Day 2023 Datathon will start tomorrow (after a few hours at 00:01 am) till 28 February. To contribute please add your name here. We will contribute to Wikidata to add labels, descriptions, Aliases, items or properties and references to the statements.

We have created the outreach dashboard to track the activities. Here is the link.


There will be an online session on Sunday. The session will be for 1:30 hrs. Please block your calendar for 4:00 to 5:30 pm. Jinoy will be there for a training session to introduce basics and the tools like 'TABernacle', 'QS' and 'Mix n Match' that can be used for adding labels and improving the existing WD item for newbies.

Please reach out if you have any questions or concerns at program@cis-india.org. Regards MediaWiki message delivery (আলাপ) ১৬:৫৮, ২০ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা উইকিপিডিয়ানরা দেশের কয়েকটি স্থানে জড়ো হন। এ দিনে ঐতিহ্যগতভাবে উন্মুক্ত স্থানে ব্যানার নিয়ে দাঁড়িয়ে পথচারীদের বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধির আহ্বান জানান। ২০২৩ সালের ২১শে ফেব্রুয়ারিতেও দেশের কয়েকটি স্থানে সমাবেশটি অনুষ্ঠিত হবে।

ঢাকা

চট্টগ্রাম

  • স্থান: কেন্দ্রীয় শহীদ মিনার, চট্টগ্রাম
  • তারিখ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার
  • সময়: সকাল ১১.০০ ঘটিকা থেকে ১২.০০ ঘটিকা পর্যন্ত
  • যোগাযোগ: মহীন রীয়াদ ও রাফি বিন তোফা

রাজশাহী

চাঁদপুর

  • স্থান: রক্তধারা, বড়স্টেশন মোলহেড
  • তারিখ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার
  • সময়: বিকাল ৩.৩০ ঘটিকা থেকে ৫.০০ ঘটিকা পর্যন্ত
  • যোগাযোগ: দেলোয়ার হোসাইন ও মাহবুব পাঠান

বরিশাল

  • স্থান: প্রধান ফটক, বরিশাল বিশ্ববিদ্যালয়
  • তারিখ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার
  • সময়: সকাল ১০.০০ ঘটিকা থেকে দুপুর ১২.০০ ঘটিকা পর্যন্ত
  • যোগাযোগ: শেখ মাহমুদুল হাসানসাইফুর রহমান

নেত্রকোণা

  • স্থান: বকুলতলা, নেত্রকোণা
  • তারিখ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার
  • সময়: বিকেল ০৪.০০ ঘটিকা থেকে ০৬.০০ ঘটিকা পর্যন্ত

স্থানগুলির আশেপাশে কেউ থাকলে অংশ নিতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ০২:২১, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Editing news 2023 #1

Read this in another languageSubscription list for this multilingual newsletter

This newsletter includes two key updates about the Editing team's work:

  1. The Editing team will finish adding new features to the Talk pages project and deploy it.
  2. They are beginning a new project, Edit check.

Talk pages project

Screenshot showing the talk page design changes that are currently available as beta features at all Wikimedia wikis. These features include information about the number of people and comments within each discussion.
Some of the upcoming changes

The Editing team is nearly finished with this first phase of the Talk pages project. Nearly all new features are available now in the Beta Feature for আলোচনা সরঞ্জাম.

It will show information about how active a discussion is, such as the date of the most recent comment. There will soon be a new "আলোচনা যোগ করুন" button. You will be able to turn them off at Special:Preferences#mw-prefsection-editing-discussion. Please tell them what you think.

Daily edit completion rate by test group: DiscussionTools (test group) and MobileFrontend overlay (control group)

An A/B test for আলোচনা সরঞ্জাম on the mobile site has finished. Editors were more successful with আলোচনা সরঞ্জাম. The Editing team is enabling these features for all editors on the mobile site.

New Project: Edit Check

The Editing team is beginning a project to help new editors of Wikipedia. It will help people identify some problems before they click "পরিবর্তন প্রকাশ করুন". The first tool will encourage people to add references when they add new content. Please watch that page for more information. You can join a conference call on 3 March 2023 to learn more.

Whatamidoing (WMF) (আলোচনা) ২৩:২৪, ২২ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

আজাকি বিষয়ে

কোনো বিতর্কিত বিষয় আজাকির জন্য মনোনয়ন হতে পারে কি? হোক সেটা তথ্যসূত্র সমৃদ্ধ। উইকিপিডিয়ার নিরপেক্ষতা নীতি কি এতে ভঙ্গ হয় না? Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১৫:২৪, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Robin Saha কোনটা বিতর্কিত?- Nazrul Islam Nahid (আলাপ) ১৫:৩৪, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
সংশোধন করি: বিতর্কিত নয়, পক্ষপাতমূলক। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১৬:২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Robin Saha কোনটা পক্ষপাতমূলক? Nazrul Islam Nahid (আলাপ) ১৬:৪৩, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
আমি নির্দিষ্ট কোনো আজাকির কথা বলছি না।
মনে করুন, ক এবং খ দুটি মত রয়েছে। এখন ক মতটি মতাদর্শকদের কাছে সঠিক। একইভাবে খ মতটির ক্ষেত্রেও। নিবন্ধে নিরপেক্ষতা রক্ষার্থে আমরা উভয় মতকেই তুলে ধরি। কিন্তু আজাকিতে একবাক্যে এরূপ নিরপেক্ষতা রাখা কঠিন। দেখা গেল, কোনো আজাকিতে ক মতটির উল্লেখ হয়েছে, সেক্ষেত্রে তা পক্ষপাতমূলক হয়ে পড়ে। Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ০৭:০৯, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Robin Saha পরিস্কার করে লিখে তারপরে আলোচনা শুরু করবেন। প্রয়োজনে লিংক যোগ করবেন। এভাবে উত্তর দিতেও সমস্যা হবে এবং ব্যাপার টা অযথাই লম্বা হতে থাকবে। -- NahidHossain (আলাপ) ১৬:৪৯, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Your wiki will be in read only soon

Trizek (WMF) (আলোচনা) ২১:২০, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

বিমানবন্দর কোড

আমি আলাপ:নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর পাতায় বিমানবন্দর কোড সম্পর্কে একটি প্রশ্ন করেছিলাম। কিন্তু কেউ উত্তর দেয়নি বলে আমি প্রশ্নটিকে এখানে নিয়ে এলাম। বিমানবন্দর কোড কি বাংলা অক্ষরে (সিসিইউ, ভিইসিসি) না লাতিন অক্ষরে (CCU, VECC) লেখা উচিত? আমার মনে হয় বিমানবন্দর কোড লাতিন অক্ষরে লেখা উচিত, যেহেতু বিমানবন্দর কোড সাধারণত লাতিন অক্ষরে লেখা হয়। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৭:৪৩, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Sbb1413 আমার মতে বিভ্রান্তি এড়াতে লাতিন লিপিতে লেখা উত্তম। মেহেদী আবেদীন ০৯:১২, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
আমি বেশ কিছু নিবন্ধে বিমানবন্দর কোডগুলিকে বাংলা লিপিতে দেখলাম, তাই আমি জিজ্ঞাসা করলাম। ধন্যবাদ আমার প্রশ্নের উত্তর দেবার জন্য। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:১৩, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

বৈশ্বিক অধিকার নীতিমালা

সুপ্রিয় সবাই, পুরোনো একটি আলোচনামেটা উইকির লগ অনুসারে আমি বৈশ্বিক অধিকার নীতিমালায় ছোট তথ্যগত পরিবর্তন (ভুল তথ্য সংশোধন) করেছি। আশা করছি সম্প্রদায়ের এব্যাপারে কোন আপত্তি নেই —শাকিল (আলাপ · অবদান) ১৯:৫৩, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Neighbourhood শব্দের বঙ্গানুবাদ

আমি ইংরেজি neighbourhood শব্দটির বিভিন্ন বঙ্গানুবাদ দেখেছি, কিন্তু তাদের মধ্যে কোনটি আমাদের পছন্দের হওয়া উচিত?

  • পাড়া – এই নামে একটি নিবন্ধ আছে
  • অঞ্চল/এলাকা – কোনরকম দ্ব্যর্থতা নিরসন ছাড়াই
  • শহরাঞ্চল/নগরাঞ্চল – পৌর এলাকাও বোঝাতে পারে
  • নিকটবর্তী অঞ্চল – শহরতলি বা উপশহরও বোঝাতে পারে
  • মহল্লা – ঋণশব্দ, বাংলায় কম প্রচলিত

এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:৫৮, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Sbb1413 কোন একটাকে বাছাই করা মনে হয় না সহজ হবে, বরং এমনটা করা উচিত যে যখন যে অর্থ যেখানে অধিক উপযুক্ত তখন সেখানে সেই অর্থেই ব্যবহার করা। প্রসঙ্গত নেইবারহুড দ্বারা পাড়া বুঝাতে পারে কিন্তু পাড়া ও নেইবারহুড কিন্তু একই না সবসময়। Aishik Rehman (আলাপ) ১০:০৭, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
নিকটবর্তী অঞ্চল বিষয়শ্রেণীর নাম শুনে অনেকে শহরতলি বা উপশহর যোগ করতে পারে, যা নেইবারহুড নয়। দ্ব্যর্থতা নিরসনের জন্যই neighbourhood শব্দের উপযুক্ত বঙ্গানুবাদ বাছাই করা প্রয়োজন। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১১:০২, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413 কোন প্রয়োজন নেই। এটা আপনার বা আমাদের কাজ নয়। যেখানে যেটা সামঞ্জস্যপূর্ণ সেখানে সেটা ব্যবহার করুন। Nazrul Islam Nahid (আলাপ) ১৭:১৬, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
"পার্শ্ববর্তী এলাকা" হতে পারে। সূত্র: বাংলা একাডেমি অভিধান। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৯, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
অক্সফোর্ড ইংরেজি-ইংরেজি-বাংলা অভিধান অনুযায়ী, neighbourhood শব্দের বঙ্গানুবাদ হল "পল্লি, মহল্লা, পাড়া"। এর মধ্যে পাড়া নামে neighbourhood বিষয়ক একটি নিবন্ধ আছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৮:১৮, ২৫ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413 যেখানে যেটা সামঞ্জস্যপূর্ণ সেখানে সেটা ব্যবহার করুন। পার্শ্ববর্তী এলাকা শব্দটি সংঘর্ষহীন বা পরিচ্ছন্ন অর্থ প্রকাশ করে। এটি ব্যবহার করতে পারেন। - Nazrul Islam Nahid (আলাপ) ০৯:৫৮, ২৫ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
ঠিক আছে, আমি অভিধান থেকে বিভিন্ন ইংরেজি শব্দের বাংলা পরিভাষা খুঁজছিলাম। আমি পার্শ্ববর্তী এলাকা শব্দটিই ব্যবহার করব। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:৩১, ২৫ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
এসবিবি১৪১৩, neighborhood-এর অর্থ কী হবে, তা প্রসঙ্গের উপর নির্ভর করবে। সবচেয়ে সাধারণ অর্থটি হল পাড়া, মহল্লা, এলাকা, ইত্যাদি। অন্যান্য অর্থও আছে। এগুলি প্রসঙ্গ বুঝে ব্যবহার করতে হবে। ঢালাওভাবে যে কোনও একটি অর্থ ব্যবহার করা ঠিক হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৪১, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
এসবিবি১৪১৩, আরেকটি ব্যাপার। অনুবাদ ও পরিভাষা সংক্রান্ত জিজ্ঞাসা উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ-এ রাখুন।--অর্ণব (আলাপ | অবদান) ১১:৪৩, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

শ্রেণীবিন্যাসবিদ্যা টেমপ্লেটের উপপাতা

কখনো বাংলা বর্ণ থেকে ইংরেজি বর্ণে পুনর্নির্দেশ করা হয়েছে, আবার কখনো ইংরেজি বর্ণ থেকে বাংলা বর্ণে পুনর্নির্দেশ করা হয়েছে। কোনটি সঠিক পদ্ধতি? — AKanik 💬 ১৭:৫০, ২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Ahmad Kanik: লাতিন অংশটা ({{শ্রেণীবিন্যাসবিদ্যা/Arthropoda}})। আর টেমপ্লেটের ভিতর এভাবে প্রতিবর্ণীকরণ যোগ করে দিলে চলবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৬, ২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Women's Month Datathon on Commons

Please help us to translate the message.

Hello Wikimedians,

Hope you are doing well. CIS-A2K and CPUG have planned an online activity for March. The activity will focus on Wikimedia Commons and it will begin on 21 March and end on 31 March 2023. During this campaign, the participants will work on structure data, categories and descriptions of the existing images. We will provide you with the list of the photographs that were uploaded under those campaigns, conducted for Women’s Month.

You can find the event page link here. We are inviting you to participate in this event and make it successful. There will be at least one online session to demonstrate the tasks of the event. We will come back to you with the date and time.

If you have any questions please write to us at the event talk page Regards MediaWiki message delivery (আলাপ) ১৭:৪৯, ১২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিম্যানিয়া ২০২৩-এ প্রোগ্রাম জমাদানের জন্য আপনাকে স্বাগত জানানো হচ্ছে

আপনি কি উইকিম্যানিয়া ২০২৩-এ স্বশরীরে বা ভার্চুয়ালি সেশন উপস্থাপন করতে চান? হতে পারে একটি হাতে-কলমে দেখানো কর্মশালা, একটি প্রাণবন্ত আলোচনা, একটি মজাদার পারফরম্যান্স, একটি আকর্ষণীয় পোস্টার, কিংবা একটি স্মরণীয় সংক্ষিপ্ত বক্তৃতা? মার্চের ২৮ তারিখের মধ্যে আপনার সেশন প্রস্তাব জমা দিন. ইভেন্টের কিছু অংশ হাইব্রিড অংশগ্রহণের জন্য নির্ধারিত থাকছে, তাই ভার্চুয়াল উপস্থাপনা এবং পূর্ব-ধারণকৃত বিষয়বস্তুও স্বাগত জানানো হচ্ছে। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে দয়া করে ১২ এবং ১৯ মার্চের আসন্ন ভার্চুয়াল বৈঠকে আমাদের সাথে যোগ দিন, অথবা wikimania@wikimedia.org ঠিকানায় ইমেল করুন বা টেলিগ্রামে যোগাযোগ করুন। আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে উইকিতে।

MediaWiki message delivery (আলাপ · অবদান) ১৫:৪৪, ১৩ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Cleaning up files

Hello! Sorry to write in English but I hope you understand.

According to wmf:Resolution:Licensing_policy all files must have either a free license or meet requirements for fair use. I like to check wikis around the world and bn.wiki are doing very good compared to many other wikis!

But I hope someone will check the files in বিষয়শ্রেণী:সকল মুক্ত মিডিয়া. There are only 336 files.

They should have a good description, a date, a source, an author and a correct license. If something is missing it should be added/fixed.

If everything is good the file should be moved to Commons so it can be used on other wikis too.

If something is not right and it can't be fixed (for example if file is taken from a website and there is no proof of permission) then the file should be changed to fair use if relevant or be deleted.

An easy way to find own uploads is to click to see who uploaded and then look for own name.

Once moved to Commons the local file should be deleted so we do not risk that more users check the same file. So local admins could perhaps check the files in বিষয়শ্রেণী:উইকিমিডিয়া কমন্সে থাকা উইকিপিডিয়া ফাইল and delete them if everything looks right. (Meaning the file is really on Commons. The relevant info has been added to the file on Commons. If the name is not the same on bn.wiki and Commons then pages using the file should be fixed.)

Please ask if there are any questions. MGA73 (আলাপ) ২১:০৫, ১৯ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

That was fast! Files in বিষয়শ্রেণী:উইকিমিডিয়া কমন্সে থাকা উইকিপিডিয়া ফাইল are allready deleted :-) There are a few unused files on বিশেষ:অব্যবহৃত_চিত্র. In non-free they should either be added to an article or be deleted. --MGA73 (আলাপ) ২১:২৮, ২১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলাদেশের আয়তন

বইপত্রে বাংলাদেশের আয়তন পড়েছিলাম ১,৪৭,৫৭০। বর্তমান নিবন্ধে লেখা আছে ১,৪৮,৪৬০। সূত্র হিসেবে ফ্যাক্টবুক দেওয়া আছে। এটা কী পরিবর্তন হয়েছে? নাকি একই আছে? আর একই থাকলে বাংলাদেশের অফিসিয়াল ডাটা ব্যবহার করা হচ্ছে না কেন?–ধর্মমন্ত্রী (আলাপ) ০৮:৩৭, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Owais Al Qarni, প্রতিটি দেশের তথ্যছকেই ফ্যাক্টবুকের ডাটা ব্যবহার করা হয়। এই সংক্রান্ত ইংরেজি উইকিপিডিয়ায় বাংলাদেশ নিবন্ধের আলাপ পাতায় আলোচনা রয়েছে। তবে আলোচনার সিদ্ধান্ত কী ছিল আমার ঠিক মনে নেই। আপনি সেটা দেখতে পারেন। — আদিভাইআলাপ১৮:৫৬, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Women's Month Datathon on Commons Online Session

Dear Wikimedians,

Hope you are doing well. As we mentioned in a previous message, CIS-A2K and CPUG have been starting an online activity for March from 21 March to 31 March 2023. The activity already started yesterday and will end on 31 March 2023. During this campaign, the participants are working on structure data, categories and descriptions of the existing images. The event page link is here. We are inviting you to participate in this event.

There is an online session to demonstrate the tasks of the event that is going to happen tonight after one hour from 8:00 pm to 9:00 pm. You can find the meeting link here. We will wait for you. Regards MediaWiki message delivery (আলাপ) ১৩:৩৬, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেট এবং বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেটসমূহ একত্রীকরণ প্রসঙ্গে

শিরোনামোক্ত বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেট এবং বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেটসমূহ দুটি একই মনে হচ্ছে। প্রথমটি ২০১৮ সালে এবং পরেরটি ২০২০ সালে একটু ভিন্ন নামে অর্থাৎ সমুহ ব্যবহার করে করা হয়েছে। অধিকন্তু, দ্বিতীয়টিতে আন্তঃভাষার সংযোগও দেয়া হয়নি। অভিজ্ঞদের মতামত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের অনুরোধ করছি। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ২০:১১, ২৭ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@RUBEL SHAIKH: প্রথমটি রেখে বাকিটা মুছে ফেলা হলো। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ২২:৩৭, ২৭ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, এই পাতার উত্স সম্পাদনায় টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি - এটি যোগ করবার প্রস্তাব

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, এই পাতার উত্স সম্পাদনায় টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি - এটি যোগ করবার প্রস্তাব ।

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ , এই পাতাটি তৈরী করার জন্য প্রশাসকদের প্রতি নিবেদন । উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ এর সম্পাদনার সময় সম্পাদনা বিজ্ঞপ্তি হিসেবে একটি notice প্রদর্শিত করবে, এবং সেই নোটিশ টি হিসেবে টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি এই টেমপ্লেট টি ব্যাবহার করা যায় । এই টেমপ্লেট টি ব্যাবহার এর ফলে pullbox এর extra text গুলো সরানো যেতে পারে ( "উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ" এই পাতার pullbox এর কথা বলছি, এবং extra text বলতে "{{pullbox|.........|3=|4=এই পাতাটি কোনো নতুন নিবন্ধ লেখার স্থান না, প্রকৃতপক্ষে এটি নতুন নিবন্ধ কীভাবে লিখবেন তা জানার জায়গা। </br> পরীক্ষা-নিরীক্ষার জন্য খেলাঘর ব্যবহার করুন এবং নতুন নিবন্ধ তৈরি করতে নিবন্ধ উইজার্ড ব্যবহার করুন।}}" এই লেখাগুলোর কথা বলছি । ) ধন্যবাদ ।

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, এই পাতার উত্স সম্পাদনায় টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি - এটি যোগ করবার প্রস্তাব । Tojoroy20 (আলাপ) ২২:২৬, ২৭ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

নারীবাদ ও লোকগাথা এডিটাথন ২০২৩ এর সময়সীমা বাড়ানো হয়েছে

logo.svg
logo.svg

সংগঠকদের শুভেচ্ছা,

নারীবাদ ও লোকগাথা আন্তর্জাতিক টিমের পক্ষ থেকে শুভেচ্ছা,

আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আপনার স্থানীয় উইকিপিডিয়াতে একটি আন্তর্জাতিক লেখার প্রতিযোগিতা নারীবাদ ও লোকগাথা এডিটাথনের সময়সীমা ২০২৩ সালের এপ্রিল মাসের ১৫ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে। নারীবাদ, নারী জীবনী এবং লিঙ্গ কেন্দ্রিক বিষয় যেমন লোক উৎসব, লোকনৃত্য, লোকসংগীত, লোক কার্যক্রম, লোক খেলা, লোকজ খাবার, লোক পরিধান, রূপকথা, লোকনাট্য, লোকগান, শিল্পকলা, লোকধর্ম, পৌরাণিক কাহিনী, লোক শিল্পী, লোক নৃত্যশিল্পী, লোক গায়ক, লোক সঙ্গীতশিল্পী, লোক খেলা ক্রীড়াবিদ, পৌরাণিক কাহিনীতে নারী, লোককাহিনীতে নারী যোদ্ধা, ডাইনি এবং জাদুকরী শিকার, রূপকথা ইত্যাদি এবং আরও অনেক কিছু নিয়ে লেখার এটাই এই বছরের শেষ সুযোগ।

উইকিপিডিয়াতে আপনার স্থানীয় লোকসংস্কৃতিকে নথিভুক্ত করার জন্য লেখার প্রতিযোগিতায় আমরা আপনার ব্যাপক অংশগ্রহণ চাই। এছাড়াও আপনি project pages-এর অনুবাদে সাহায্য করতে পারেন এবং আপনার স্থানীয় ভাষায় কিছু বলতে পারেন।

আয়োজকদের মেইলে কিছু নির্দেশনা জানানো হয়েছে। আপনার কোন সহায়তা প্রয়োজন হলে ইমেলের মাধ্যমে যোগাযোগ করুন।

শুভেচ্ছা সহ,

আন্তর্জাতিক টিম নারীবাদ ও লোকগাথা --MediaWiki message delivery (আলাপ) ০৪:২৮, ৩০ মার্চ ২০২৩ (ইউটিসি) Nettime Sujata (আলাপ) ১১:১৫, ৩০ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Rapid শব্দের প্রতিবর্ণীকরণ

উইকিপিডিয়া:বাংলা ভাষায় ইংরেজি শব্দের প্রতিবর্ণীকরণ অনুযায়ী rapid শব্দের প্রতিবর্ণীকরণ হল র্যাপিড, যা উচ্চারণের সঙ্গে আদৌ সঙ্গত নয়। তাই আমার প্রশ্ন, টেকনিক্যাল কারণে rapid শব্দের প্রতিবর্ণীকরণ কি রেপিড করা যেতে পারে? এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৩:৫০, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Sbb1413, র‍্যাপিড হবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩০, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
কিবোর্ডের সাহায্যে কী করে "র‍্যাপিড" কথাটি লেখা সম্ভব? র লেখার পর হসন্ত দিয়ে অন্তস্থ-য লিখলেই আসছে "র্য"। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:৩৪, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Sbb1413: র + zwnj (U+200C) কিংবা zwj (U+200D) [উইকির সম্পাদনা ট্যাবের বিশেষ বর্ণসমূহে গেলে এই দুটি বিশেষ বর্ণ পেয়ে যাবে] + হসন্ত + য। আমি অভ্র ব্যবহার করে লিখি, অভ্রতে এটি স্বয়ংক্রিয়ভাবে হয়ে যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
আমার কম্পিউটারেও অভ্র কিবোর্ড আছে, কিন্তু আমি সচরাচর কম্পিউটারে সম্পাদনা করি না। আমি মূলত স্মার্টফোনের সাহায্যে কমন্স ছাড়া বিভিন্ন উইকি ওয়েবসাইটে সম্পাদনা করি। যাই হোক, "র‍্যাপিড" শব্দটি লেখার উপায় বাতলে দেওয়ার জন্য ধন্যবাদ। শুভ সম্পাদনা। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৭:০৮, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

Growth team newsletter #25

১৩:১০, ১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

নতুন উইকিপ্রকল্পের প্রস্তাবনা

ফুটবল সম্পর্কিত অনেক নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় থাকলেও এগুলো নিয়মিত হালনাগাদ করা হয়না। তাই আমি উইকিপ্রকল্প ফুটবল খোলার প্রস্তাব রাখছি। যাতে ফুটবল সম্পর্কিত নতুন নিবন্ধ বিশেষ করে হালনাগাদের কাজে ফুটবলপ্রেমী উইকিপিডিয়ানদের একত্র করতে পারি। কারো মতামত বা সমর্থন থাকলে জানাতে পারেন। → Tanbiruzzaman 💬 ১১:০১, ৩ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রকল্প শুরু করতেই পারেন, সমস্যা নেই কিন্তু ব্যাপারটা হচ্ছে কিছুদিন পর কারোরই আর এগুলোর প্রতি আগ্রহ থাকে না, অনেক প্রকল্প এভাবে পরে আছে —শাকিল (আলাপ · অবদান) ১১:১৮, ৩ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
প্রকল্প শুরু করতে দ্বিধা করবেন না। যারা প্রকৃত অর্থেই ফুটবল ব্যাপারে জ্ঞান রাখে তাদের উইকিপিডিয়াতে আনতে পারলে উইকিপিডিয়াই সমৃদ্ধ হবে। শুভকামনা।—RuHan [ Talk ] ০৯:২০, ৭ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

পতাকা

অনেক নিবন্ধে দেখা যায় যে বাংলা সুবাহ, বাংলা সালতানাত, পাল সাম্রাজ্য অথবা সেন আমলের পতাকা দেওয়া আছে। সেগুলো কি আসল নাকি অনুমান নির্ভর তৈরি? RX720 (আলাপ) ০৮:১৮, ৫ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@RX720 চিত্রের তথ্য দেখুন। বেশিরভাগই মূল চিত্রের অনুলিপি। কিছু বর্ণনার উপর নির্ভর। সবগুলোকে মৌলিক বলা সম্ভব না, আবার উড়িয়ে দেয়া সম্ভব না। আর অবশ্যই উইকিপিডিয়া:সাধারণ দাবিত্যাগ পাতাটি পড়ে নিন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ২০:১০, ৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@খাত্তাব হাসান উত্তরের জন্য ধন্যবাদ পাশা RX720 (আলাপ) ০৮:২৪, ৭ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

অ-প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য ভেক্টর ২০২২-এ একটি পরিবর্তন

প্রিয় সবাই,

গত সপ্তাহে, আমরা অ-প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য পৃষ্ঠা সরঞ্জাম মেনু চালু করি। প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য, এটি জানুয়ারি ২০২৩ থেকেই উপলব্ধ ছিল।

মেনুটি সমগ্র উইকি সম্পর্কিত পরিভ্রমণ ও একটি নির্দিষ্ট পৃষ্ঠা সম্পর্কিত সরঞ্জামগুলির মধ্যে পৃথকীকরণে সাহায্য করে। প্রথম গ্রুপে, উদাহরণস্বরূপ, প্রধান পাতা ও অজানা যেকোন পাতা রয়েছে। দ্বিতীয় গ্রুপে রয়েছে, উদাহরণস্বরূপ, সংযোগকারী পাতাসমূহ, সম্পর্কিত পরিবর্তন ও এই পাতাটি উদ্ধৃত করুন রয়েছে। এছাড়া মেনুটিতে একটি তালিকার মাধ্যমে পৃষ্ঠা-নির্দিষ্ট সরঞ্জামগুলিও দেওয়া থাকে। পূর্বে, এই লিঙ্কগুলির কয়েকটি প্রধান মেনুতে (পার্শ্বদণ্ড বা সাইডবার) বা আরও মেনুতে (ইতিহাসের পাশে) ছিল। আমাদের লক্ষ্য হলো নতুন পাঠক ও সম্পাদকদের এই লিঙ্কগুলি কী করে তা বোঝা সহজ করা।

মেনুটি প্রয়োজন অনুসারে পিন ও আনপিন করা যাবে। এছাড়া এটি স্টিকি (আঠালো), ফলে পাতার নিচের দিকে স্ক্রোল করার সময়েও এটি একই জায়গায় থাকবে। অধিকন্তু, প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য, মেনুটি সর্বদা অনড় থাকবে। এর অর্থ পাতা পুনঃলোড করা হলেও বা একটি নতুন খোলা হলেও, ব্যবহারকারী যে অবস্থাটি বেছে নিয়েছিল (পিন করা বা আনপিন করা) তিনি সেই অবস্থাতেই মেনুটি দেখতে পাবেন। তবে অ-প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য এটি অনড় অবস্থায় থাকবে না। আমরা ভবিষ্যতে এই সুবিধাটি যুক্ত করতে পারবো বলে আশা করছি।

এই পরিবর্তনটি করার ফলে সূচিপত্র পৃষ্ঠার আরও উপরের দিকেও দেখানো সম্ভব হবে। এখন, লোকেজনকে সূচিপত্র দেখতে খুব কমই নিচে স্ক্রোল করতে হবে। এটি এমন একটি উদ্বেগ যা আমরা গত কয়েক দিন ধরে শুনছি এবং আমরা আশা করছি এটা এটির সমাধান করবে।

চলুন একসাথে কাজ করি

ধন্যবাদ!

PS Originally, this message was planned to be published earlier. The change was made not one, but over two weeks ago. I apologize for the delay! SGrabarczuk (WMF) (আলাপ) ০১:২৫, ৮ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

চিত্রলেখা ঢাকা ২০২৩

@Meghmollar2017: ধন্যবাদ জানানোর জন্য। তবে আমার দুই-একটি প্রশ্ন রয়েছে। "প্রকল্প কঠিকাঠ" বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না, তাদের সকল কাজকর্ম কমন্স সম্পর্কিত। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো? আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৩, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান, উইকিপিডিয়া আলোচনা:চিত্রলেখা ঢাকা ২০২৩#কিছু প্রশ্ন দেখুন। — আদিভাইআলাপ১৬:৪৯, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@আদিভাই সেখানে আফতাব ভাইয়ের এই প্রশ্নের উত্তর পেলাম না। আপনি কি সেখানে প্রশ্ন করতে বলছেন? সেটা যেহেতু একটি কম নজরতালিকায় রাখা আলাপ পাতা, তাই এখানে আলোচনা চালানোই শ্রেয় মনে হয়। কারণ, প্রশ্নটা সম্প্রদায়-সম্পর্কিত। আবার কম দেখা পাতায় আলাপ চালানো সম্প্রদায়কে পাশ কাটানোর মতোও হতে পারে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৭:১৮, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@খাত্তাব হাসান, আপনি কোন প্রশ্নের উত্তর পাননি? আমি যতটুকু বুঝলাম আফতাব ভাই জানতে চেয়েছেন হঠাৎ করে প্রজেক্ট কড়িকাঠ নামের বিশেষ সংগঠনের থেকে এই আয়োজন কেন ও কীভাবে। এছাড়া কিছু করার বা বলার থাকলে আফতাব ভাই নিজেই করতে বা বলতে পারেন। আফতাব ভাইয়ের আগেও একই প্রশ্ন ইয়াহিয়া ভাই প্রতিযোগিতায় আলাপ পাতায় করায়, আমি সেখানে উত্তর দিয়েছি। সেটি আবার নতুন করে এখানে বলার প্রয়োজন দেখছি না বিধায় লিংক দিয়ে বুঝিয়ে দিয়েছি। কাজেই সম্প্রদায়কে পাশ কাটানোর প্রশ্ন যুক্তিহীন ওভার-এস্টিমেশন হয়ে গেল না? তাছাড়া অফ-উইকি গ্রুপে অ্যানাউন্সমেন্টের রেস্পন্সে আমার মনে হয়নি প্রতিযোগিতার আয়োজনে সম্প্রদায়ের আপত্তি আছে। আমি অধিকাংশ প্রতিযোগিতার আগে আলোচনাসভায় কোনো উন্মুক্ত আলোচনা হতে দেখিনি। এছাড়া প্রতিযোগিতা সংশ্লিষ্ট অন্যান্য বিষয়, পুরস্কার ইত্যাদি নিয়ে আমার আগেই প্রজেক্ট কড়িকাঠের সাথে আলোচনা হয়েছে। এখানে যে নিবন্ধ লেখা হবে বা কনটেন্ট যোগ করা হবে, তা বাংলা উইকিপিডিয়ার নিয়ম মেনেই হবে। কাজেই কে প্রতিযোগিতা করছে, সেটা বড় বিষয় নয়, প্রতিযোগিতা হচ্ছে, সেটা বড় বিষয়। যতক্ষণ না প্রতিযোগিতা থেকে উইকির জন্য ক্ষতিকর কোনো কার্যক্রম আপনি/আপনারা প্রমাণ করতে পারছেন, ততক্ষণ এরকম যুক্তিহীনভাবে প্রতিযোগিতাকে বাধাগ্রস্ত করার চেষ্টা করবেন না। — আদিভাইআলাপ১৮:১০, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017 নিয়মিত এডিটাথন বা আয়োজনের ব্যাপারে আলোচনা তো সময়ক্ষেপণই। আমরা যা জানি আর সম্প্রদায় যেসব বিষয়ে বছর বছর কোনও অনৈক্য ছাড়া করে যাচ্ছে, তা নিয়ে আলোচনা করার কথা বলছেন কেন বুঝলাম না। আমাকে একটি অনিয়মিত এডিটাথন আয়োজন দেখান, যেটা আলোচনা ব্যতীত করা হয়েছে। আলোচনাসভায় আলোচনাই যে মুখ্য তা তো বলিনি। আপনার বা আপনাদেরটা আলোচনাসভায় এসেছে, আগে কোথাওই আলাপ না করায়। দুই নম্বর বিষয়- অন্যান্য এডিটাথন নিয়ে যারা কাজ করেছে, তারা এতোটা অস্পষ্টতা নিয়ে তো কেউ কাজ করেনি। আপনি নাকি কড়িকাঠ আয়োজক; সেটা নিয়ে অস্পষ্টতা। আচ্ছা! আয়োজক নিয়ে পরে কথা বলা যাবে; আগে এটা ঠিক হোক, আপনারা উইকিপিডিয়ার সক্রিয় সম্প্রদায়কে নিয়ে কাজ করছেন। সেটা একটু স্পষ্ট করুন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ২০:০৩, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017 আমি আসলেই আমার উত্তর পাইনি। প্রতিযোগিতাটি কে আয়োজন করছে? তুমি না কি "প্রকল্প কঠিকাঠ"? "প্রকল্প কঠিকাঠ" করলে আমার প্রশ্ন এখনো সেটিই, তুমি প্রস্তাব দিলেও "বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো?" তুমি করলে প্রতিযোগিতার পাতায় তোমার নামের বদলে "প্রকল্প কঠিকাঠ"-এর নাম দেওয়া কেন? এছাড়া উপরে খাত্তাব ভাইকে বলা একটি লাইন আমার চোখে পড়ল, যা তুমিসহ উক্ত দলের লোকদের মাঝেও দেখেছি। কোন প্রশ্ন করলে সেটা তোমার/তোমাদের কাছে "বাধাগ্রস্ত" করা হয়ে যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৭, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান, @খাত্তাব হাসান, যেমনটি আমি আগেও বলেছি, প্রজেক্ট কড়িকাঠ এই আয়োজনকে নিজেদের কার্যক্রমের অংশ হিসেবে রেখেছে, এবং এই আয়োজনের সমস্ত সাংগঠনিক ও আর্থিক সহায়তা প্রদান করছে, যেটি আমার একার পক্ষে করা সম্ভব ছিল না। সেজন্য আয়োজক হিসেবে প্রজেক্ট কড়িকাঠের নাম রেখেছি। এখানে অস্পষ্টতার কিছু নেই। আমি সরাসরিই স্বীকার করেছি, এই প্রতিযোগিতা আমি প্রজেক্ট কড়িকাঠের সাহায্যে করছি। প্রতিযোগিতা আয়োজনকে কড়িকাঠ গুরুত্বের সাথে নিয়েছে, পুরো আয়োজনে আমাকে সহযোগিতা করেছে। অন্যথায় এত অল্প সময়ে আমি পুরো আয়োজন সম্পন্ন করতে পারতাম না। কোনো প্রতিযোগিতা আয়োজনের জন্য সকল কাজ দেখিয়ে দেখিয়ে করার প্রয়োজন আছে বলে আমি মনে করি না।
আমি প্রজেক্ট কড়িকাঠের সাথে এর আগেও কাজ করেছি, তাদের সাহায্যে বর্তমানে এই প্রতিযোগিতা আয়োজন করছি এবং ভবিষ্যতেও তাদের সাথে কাজ করার আশা রাখি। এর আগেও আমি আমার কলেজের একটি ক্লাবের সহায়তায় উইকিপিডিয়ায় এডিটাথন আয়োজন করেছি। বলা বাহুল্য, সেই এডিটাথনেও আয়োজক হিসেবে আমার নাম উল্লেখ ছিল না। এমনকি সেই এডিটাথন আয়োজনের পূর্বে কোনো আলোচনা করারও প্রয়োজন পড়েনি। তাই সাহস করে এই এডিটাথনও আয়োজন করেছি। এরকম আরও উদাহরণ দেখানো যাবে। সম্প্রতি উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২৩/উইকিপিডিয়া দিবস আয়োজনের আগেও অন-উইকিতে কোনো আলোচনা দেখতে পেলাম না, হঠাৎ করে আফতাব ভাই আপনি আলোচনাসভায় তার ঘোষণা দেওয়াতে কারও আপত্তিও তখন চোখে পড়েনি। সেখানে কয়েক মাসের মধ্যে আরেকটি আয়োজনে আগে থেকে আলোচনা করে নেওয়াকে সেই আপনিই সম্প্রদায়ের জন্য অনেক মুখ্য বিষয় বানিয়ে দিতে চাইলেন বলে মনে হলো।
প্রতিযোগিতাটি আমি অন্য কারও আর্থিক ও সাংগঠনিক সহায়তায় আয়োজন করছি বলে প্রতিযোগিতা ঘোষণা দেওয়ার পর থেকে আপনি বেশ কিছু স্থানে তাদের “প্রক্সি” দিচ্ছি ইত্যাদি বলে দাবি করেছেন এবং আমার সাথে তাদের সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন। আপনি উইকিমিডিয়া বাংলাদেশের সাংগঠনিক ও আর্থিক সহায়তায় হওয়া উইকিপিডিয়া:আলোচনাসভা#অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৩উইকিপিডিয়া:আলোচনাসভা#বিজ্ঞপ্তি: একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০২৩-এর ঘোষণা আলোচনাসভায় দিলেন। অথচ আপনি উইকিমিডিয়া বাংলাদেশের এক্সিকিউটিভ কমিটির অফিশিয়াল সদস্য নন। তাহলে তাদের সাথে আপনার সম্পর্ক কোথায়? উইকিমিডিয়া বাংলাদেশ আপনাকে প্রক্সি হিসেবে ব্যবহার করছে? বুঝে উত্তর দেবেন। অথচ আমি প্রকাশ্যে সরাসরি স্বীকার করেছিলাম, এই আয়োজনে আমিই কড়িকাঠকে যুক্ত করেছি।
আর কেন হুট করে প্রতিযোগিতা আয়োজন করা হলো, তার জবাবও আমি ইয়াহিয়া ভাইয়ের প্রশ্নের উত্তরে দিয়েছি। তারপরেও আপনারা এটিকে সম্প্রদায়কে পাশ কাটানো বলে ওভার-অ্যামপ্লিফাই করতে চাইলে, এরপর আমার আর কিছুই বলার থাকে না। সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না। কারণ প্রতিযোগিতায় বাংলা উইকির সম্প্রদায় থেকেই অংশগ্রহণ করবে।
উন্মুক্ত বিশ্বকোষ হিসেবে বাংলা উইকিপিডিয়ায় যে কেউ এসে কোনো এডিটাথন আয়োজনে অর্থায়ন ও অন্যান্য সহযোগিতা করতে চাইলে এখানে সম্প্রদায়ের কিছু বলার আছে বলে আমি মনে করি না। কারণ সম্প্রদায়ের কার্যক্রম বাংলা উইকির কনটেন্টের মধ্যে সীমাবদ্ধ, যতক্ষণ না কোনো দল বা ব্যক্তি উদ্দেশ্যমূলকভাবে বাংলা উইকির জন্য ক্ষতিকর কিছু করছে এবং তার স্পষ্ট প্রমাণ খুঁজে পাওয়া যাচ্ছে, ততক্ষণ সম্প্রদায়ের পক্ষ থেকে আপত্তি আসাটা আশা করা যায় না। আজকে আমার এই আয়োজন থেকে বাংলা উইকির কোনো দৃশ্যত ক্ষতিসাধন না হলে সম্প্রদায় আস্থা রেখে আয়োজনে সমর্থন করবে, সেটাই বরং আমি এই সম্প্রদায় থেকে আশা করি।
আমি এর পূর্বেও আফতাব ভাই এর থেকে নীতিমালা-বহির্ভূতভাবে বাধার সম্মুখীন হয়েছি, আপনি বাংলা উইকিপিডিয়ার নীতির তোয়াক্কা না করে সরাসরি বাধা দিবেন এটাও বলেছেন। প্রতিযোগিতার ঘোষণা দেওয়ার পর সোশাল মিডিয়ায় আপনার কার্যক্রম থেকে আপনি আবার বাধা দিতে কিংবা কড়িকাঠ আয়োজন করেছে বলে পুরো প্রতিযোগিতাই ভেস্তে দিতে চাইবেন না, সেই আশংকা আমি উড়িয়ে দিতে পারছি না। কোনো প্রতিযোগিতা আয়োজন করার সাথে সেই প্রতিযোগিতার একটি ভাবমূর্তির বিষয় জড়িত থাকে। এখানে প্রতিযোগিতার আয়োজন ঘিরে এত আলোচনা প্রতিযোগীদের মধ্যে ইনসিকিউরিটির জন্ম দিলে তার দায়ভার কে নেবে? — আদিভাইআলাপ১০:৫৬, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017, তুমি আমার উইকিপিডিয়া দিবস আয়োজনের প্রশ্ন তুললে, তোমার ভালো করে জানা আছে এই আয়োজন নিয়ে ফেসবুক গ্রুপে বাংলা উইকিপিডিয়া নিয়ে নিয়মিত অবদান রাখা বিভিন্ন জনের মতামত নিয়ে তারপর আয়োজন করেছি, হুট করে নয়। তুমি উইকিমিডিয়া বাংলাদেশ ও আমার সম্পর্কে প্রশ্ন তুললে। তোমার ভালো করে জানা আছে উইকিমিডিয়া বাংলাদেশ মূলত বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে। তুমি এটিও ভালো করে জানো যে আমিও দীর্ঘদিন ধরে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখি। আমাদের সম্পর্ক এখানেই, বাংলা উইকিপিডিয়া। যার কারণে আমি তাদের কার্যনির্বাহী কিংবা নিবন্ধিত সদস্য না হলেও বাংলা উইকিপিডিয়া নিয়ে তাদের বিভিন্ন কার্যক্রম আমি ৭-৮ ধরেই প্রায়শ এখানে জানিয়ে থাকি। না, তারা আমাকে এগুলি অগ্রিম জানায় না বা এগুলি আমি নিজ থেকে লিখি না; ইমেইল, টেলিগ্রাম, ফেসবুক ইত্যাদিতে তাদের ঘোষণা দেখলে অনুলিপি করি মাত্র। উদাহরণস্বরূপ, এই একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০২৩-এর বিষয়টিও তাদের মেইল থেকে অনুলিপি করেছি। কে প্রক্সি হিসেবে কাজ করছে তা বুঝে লিখো।
আমি এখনো আমার প্রশ্নের উত্তর পাইনি (বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল "বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো?")। বিশাল উত্তর দিয়ে নানা কথা বলে বরাবরের মতো তুমি তা পাশ কাটিয়ে যাচ্ছ। তুমি বলছ যে তুমি কড়িকাঠকে এখানে যুক্ত করেছ। বুঝলাম "প্রকল্প কঠিকাঠ"-এর টাকা হয়েছে ও তারা তোমাকে সাহায্য করছে কিন্তু আমি দেখতে পাচ্ছি বাংলা উইকিতে তুমিই সবকিছু করছ (প্রতিযোগিতার পাতা বানানো, টেমপ্লেট বানানো, পর্যালোচক হওয়া, বিভিন্ন জায়গায় এটির প্রচারণা চালানো, আলোচনা ইত্যাদি সব, এমনকি তুমি নিজেও বলছ "প্রতিযোগিতাটি আমি অন্য কারও আর্থিক ও সাংগঠনিক সহায়তায় আয়োজন করছি বলে...", "আজকে আমার এই আয়োজন থেকে...")। তাহলে মূল পাতায় আয়োজক স্থলে পাশাপাশি তোমার নাম কোথায়? তুমি নিজে সব করার পর, কেন কেবল "প্রকল্প কঠিকাঠ"-কেই এই আয়োজনের একমাত্র আয়োজক হিসেবে দেখাতে চাচ্ছ তা আমার মনে আরও সন্দেহের জন্ম দিচ্ছে। আমিসহ বিভিন্ন জনের প্রশ্নের পর, এত আলোচনার পরেও যুক্ত করছ না দেখে আমার খটকা লাগছে যে কোথাও বড় ধরনের কিন্তু আছে।
"সম্প্রদায়ের কার্যক্রম বাংলা উইকির কনটেন্টের মধ্যে সীমাবদ্ধ" এটি কে বলেছে? অবশ্যই অনলাইন/অফলাইনে বাংলা উইকিপিডিয়ার সব কিছু নিয়ে বাংলা উইকি সম্প্রদায়ের প্রশ্ন করার, প্রশ্ন তোলার অধিকার আছে। এটিও তার বাইরে নয় যে আলোচনা/প্রশ্ন করা যাবে না। আর তোমার সেই পুরনো মুখস্ত বুলি, কোন প্রশ্ন করলে সেটা তোমার/তোমাদের কাছে "বাধা দেওয়া" হচ্ছে। আমি তোমাকে কোন কাজ থেকে অতীতে আটকে রাখিনি, এখনো নয়। তুমি যেকোন কাজ করতে পারো, তবে এর মানে এই নয় যে আমার সেই কার্যক্রম নিয়ে খটকা লাগলে আমি প্রশ্ন করতে পারব না।
"সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না" সুন্দর কথা বলেছ। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:১৮, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান ভাইয়া, আপনার এখনকার মন্তব্যের জবাব আমিও আপনার মতো সমান কড়া ভাষায় দিতে পারতাম। কিন্তু প্রতিযোগিতাটি আমি আন্তরিকভাবেই সুসম্পন্ন করতে চাই এবং সেই স্বার্থে আমি আপনাকে আবার বুঝিয়ে বলছি। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো? আমার মনে হয় না, এই প্রতিযোগিতা আয়োজনে আমার এমন কোনো উদ্দেশ্য ছিল বলে। আমার ছুটি থাকায় এই ছুটির সময়টাকে আমি কাজে লাগাতে চাইছিলাম। তাই প্রতিযোগিতার পরিকল্পনা হঠাৎ করে নিয়েছি এবং হুট করে আয়োজন সম্পন্ন করতে হয়েছে। আপনি যেমন ফেসবুক গ্রুপে আলোচনা চালিয়েছেন, তদ্রূপ আমারও কমিউনিটির কয়েকটি ফেসবুক গ্রুপে আলোচনা হয়েছে এবং সম্প্রদায়ের আরও কয়েকজন সক্রিয় সদস্যকে প্রতিযোগিতা আয়োজনের ইচ্ছার বিষয়টি ব্যক্তিগতভাবে জানিয়েছিলাম। এই পুরো প্রক্রিয়া কোনো আলোচনা ছাড়াই এমনি এমনি হয়ে যায়নি। প্রতিযোগিতা নামানোর পূর্বে অনেকদিক চিন্তা করে এরপর অগ্রসর হয়েছি। তবুও এর আগের অন্যান্য প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতা থেকে সম্প্রদায়ের সাথে আলোচনাসভায় বসে আলাদা করে আলোচনা করা প্রয়োজনীয় মনে হয়নি। তাই হঠাৎ করে সম্প্রদায়কে খোলামেলাভাবে জানিয়ে নেওয়া এত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে সেটি আমার চিন্তায় ছিল না। অন্যথায় অবশ্যই এটা নিয়ে এত কথা বলার সুযোগ আপনাকে দিতাম না। আপনি আপনার এডিটাথনের আলোচনায় সম্প্রদায়ের সকলের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন মনে করেননি। কিন্তু আমি আমার সেই আলোচনার গ্রুপগুলোতে আপনার অনুপস্থিতির জন্য দুঃখ প্রকাশ করছি। তবে প্রতিযোগিতা শুরুর আগেই সম্প্রদায়কে প্রতিযোগিতার বিষয়ে সবদিক থেকে অবহিত করার চেষ্টা করেছি। বুঝলাম "প্রকল্প কঠিকাঠ"-এর টাকা হয়েছে... খুবই আপত্তিকর বাক্য। যেখানে বাংলা উইকিপিডিয়ায় এডিটাথন করার জন্য টাকা পাওয়া যায় না, সেখানে কড়িকাঠ নিজেদের ফান্ড থেকে প্রতিযোগিতায় পুরস্কারের অর্থ দিতে সম্মত হয়েছে, সেজন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞ। এখানে কড়িকাঠ শুধু আমাকে পুরস্কারের অর্থ দিয়ে সহায়তা করছে, এমন নয়। তারা নিবন্ধ তালিকায় সহায়তা করছে এবং চিত্র যোগের পর্যালোচনায় সহায়তা করবে। এখন প্রতিযোগিতা আয়োজনের উদ্যোক্তা হিসেবে প্রতিযোগিতার পাতায় আমার সক্রিয় থাকাই স্বাভাবিক।
আপনি আমার আয়োজন নিয়ে যে প্রশ্ন তুলেছেন, আমি আমার পক্ষ থেকে আপনার প্রশ্নের উত্তর দিয়েছি। এরপরেও আপনি এখানে "বড় ধরনের কিছু" খুঁজতে চাইলে আপনাকে স্মরণ করিয়ে দিচ্ছি, যে আপনিও অন-উইকি আলোচনা ছাড়াই প্রতিযোগিতা নামিয়েছিলেন। তার পেছনে নিশ্চয় আপনার বড় উদ্দেশ্য ছিল; সেই একই উদ্দেশ্যে আমি এই প্রতিযোগিতাও নামিয়েছি। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজক হিসেবে মেইলের বাইরে আলোচনাসভায় এসে সম্প্রদায়কে জানানোর প্রয়োজন মনে করে না। সম্প্রদায়কে পাশ কাটিয়ে মেইলে দায়িত্ব সম্পন্ন করার অভিযোগ না তুলে আপনি কোনো সম্পর্ক ছাড়াই অফিশিয়ালদের হয়ে প্রক্সিবার্তা দিলেন। সেখানে আমি আয়োজক হিসেবে নিজেকে ঘোষণা দেওয়ার পরেও আমার বিরুদ্ধে অভিযোগ কোন যুক্তিতে আনা হলো? আমি বারবার বলা সত্ত্বেও আপনি আমার ওপর প্রক্সির ভিত্তিহীন আরোপ দিতে চাইছেন, একই অভিযোগ আপনার ওপর আনা হলে আপনার আঁতে ঘা লেগে যায়। যখন এই অবস্থা, তখন না জেনে-শুনে অন্যের ওপর আরোপ দিতে যান কেন?
"সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না" সুন্দর কথা বলেছ। আপনি এই আলোচনায় একটি ভুল করছেন। আপনি আমাকে বাংলা উইকি সম্প্রদায়ের বাইরের কেউ ধরে নিয়েছেন। সম্ভবত আপনি নিজেকে সম্প্রদায়ের অংশ না, নিজেকেই সম্প্রদায় মনে করেন। নয়তো এই ভুলটি করতেন না। সম্প্রদায় হিসেবে আপনি যেমন প্রশ্ন করার অধিকার রাখেন, সেই একই অধিকারে এবার আমার প্রশ্নগুলোর উত্তর দিয়ে যাবেন:
  1. উইকিপিডিয়ার কোন নীতিমালা বা আচরণবিধি আমাকে বা প্রজেক্ট কড়িকাঠকে প্রতিযোগিতা আয়োজনের পূর্বে সম্প্রদায়ের সকলের সাথে খোলামেলা আলোচনা বাধ্যতামূলক করে?
  2. সব আয়োজন এবং উদ্যোগ আমার হওয়া সত্ত্বেও এই প্রতিযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশ মূল আয়োজক হিসেবে এমনকি আমার ক্লাবের নামও রাখতে দেয়নি, যেখানে উইকিপিডিয়া দিবস প্রতিযোগিতায় আয়োজকেরই হদিশ নেই, সেখানে চিত্রলেখা ঢাকা প্রতিযোগিতায় আয়োজক হিসেবে কার নাম কেন রাখা হলো, সেটা নিয়ে এত আলোচনা কেন? (এই প্রশ্নের উত্তর টু দ্য পয়েন্ট উত্তর দেবেন। উইকিমিডিয়া বাংলাদেশের বিরুদ্ধে আমি তখনও অভিযোগ করিনি, এখনও করব না। আমি জানতে চাই আমার প্রতিযোগিতাকেই টার্গেট করে এর আয়োজন নিয়ে অস্পষ্টতার অভিযোগ কেন আনা হচ্ছে।)
  3. একই প্রক্রিয়ায় জানুয়ারিতে একটি প্রতিযোগিতা নামানোর পর আরেকটি প্রতিযোগিতার আয়োজন নিয়ে এই বিতর্কের কারণে এডিটাথনে যে প্রভাব পড়ছে, তার দায়ভার কে নেবে?
  4. ... তারা আয়োজন কীভাবে করছে? কেন? এই “তারা” আয়োজন করলে সমস্যা কোথায়? কড়িকাঠ কি বাংলা উইকির নিষিদ্ধ কোনো সংগঠন? কারা নিষিদ্ধ করল?
  5. "প্রকল্প কঠিকাঠ" বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না, তাদের সকল কাজকর্ম কমন্স সম্পর্কিত। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? যেকোনো ব্যক্তি বা দল তার সামর্থ্য অনুযায়ী যতটা সময়ের মধ্যে পারে, প্রতিযোগিতা আয়োজন করতে পারে। প্রজেক্ট কড়িকাঠ বা বাংলা উইকির বাইরের কেউ বাংলা উইকিতে কোনো প্রতিযোগিতা আয়োজনে সম্প্রদায়ের নিষেধাজ্ঞা বা আপনার আপত্তি আছে কি? যদি না থাকে, তাহলে আপনার প্রশ্নই অবান্তর এবং এর উত্তর করতে আমি আগেও বাধ্য ছিলাম না। তবু প্রতিযোগিতার স্বার্থে আপনার প্রশ্নের উত্তর দিচ্ছিলাম। কিন্তু মনে হচ্ছে, আপনার সামনে বিউগল বাজিয়ে উত্তর করলেও আপনি বলবেন, শুনতে পাইনি।
আপনার যদি এই আয়োজন বা বিশেষভাবে বাংলা উইকিতে আমার কিংবা প্রজেক্ট কড়িকাঠের আয়োজন নিয়ে কোনো আপত্তি থাকে, তাহলে সরাসরি বলুন। — আদিভাইআলাপ০৮:৪৪, ১১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017, আমার জানামতে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়, বাংলাদেশ ছাড়া ফেসবুকে বাংলা উইকির আর কোন চ্যাট গ্রুপ নেই। গোপনে কোথাও কিছু আছে কিনা জানি না। কোন গ্রুপে আলোচনা হয়েছে? গ্রুপের নাম কি? সম্প্রদায়ের কোন কোন আরও কয়েকজন সক্রিয় সদস্যকে প্রতিযোগিতা আয়োজনের ইচ্ছার বিষয়টি ব্যক্তিগতভাবে জানিয়ছ? তুমি বলছ "এই পুরো প্রক্রিয়া কোনো আলোচনা ছাড়াই এমনি এমনি হয়ে যায়নি। প্রতিযোগিতা নামানোর পূর্বে অনেকদিক চিন্তা করে এরপর অগ্রসর হয়েছি।" প্রতিযোগিতা নামানোর পূর্বে অনেকদিক চিন্তা করে থাকলে, তাই আবার সেই পুরো কথাই বলছি, বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল "বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? তারা কেন জানায় নি? পাশ কাটাতে নয়তো?
""সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না" সুন্দর কথা বলেছ" বাক্যটি কেন উল্লেখ করেছি তা হয়ত বুঝনি। শুধু এইটুকু বলি এটি সত্য কথা বলেছ কারণ তুমি নিজেই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলে কারা কাজটি করছে।
তোমার প্রশ্নের উত্তর:
১. কোন বাধ্যতামূলক না, তবে আমি যেমন একা সম্প্রদায় না, তুমি নিজেও একা সম্প্রদায় নয়। বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে আয়োজন কীভাবে করে! তারা জানানোর প্রয়োজনটুকু মনে করল না! সম্ভব হলে তারা রুশ উইকিপিডিয়ায় গিয়ে কোন আলোচনা ছাড়া হুট করে আয়োজন করে দেখাক। যেহেতু তারা জানানোর প্রয়োজনটুকু মনে করেনি তাই আমি প্রশ্ন করছি।
২. তুমি কেন তখন আলোচনাসভায় আলোচনা তুলনি? কেন রাখতে দেয় নি তা আমাকে জিজ্ঞেস করছ কেন? এছাড়া তুমি এখনো কয়েকবার দাবি করছ এটা তোমার প্রতিযোগিতা ("আমার প্রতিযোগিতাকে..")। তোমার প্রতিযোগিতা হলে সেই পুরনো কথাই বলছি "তাহলে মূল পাতায় আয়োজক স্থলে পাশাপাশি তোমার নাম কোথায়? তুমি নিজে সব করার পর, কেন কেবল "প্রকল্প কঠিকাঠ"-কেই এই আয়োজনের একমাত্র আয়োজক হিসেবে দেখাতে চাচ্ছ তা আমার মনে আরও সন্দেহের জন্ম দিচ্ছে। আমিসহ বিভিন্ন জনের প্রশ্নের পর, এত আলোচনার পরেও যুক্ত করছ না দেখে আমার খটকা লাগছে যে কোথাও বড় ধরনের কিন্তু আছে।"
৩. "জানুয়ারিতে একটি প্রতিযোগিতা নামানোর পর আরেকটি প্রতিযোগিতার আয়োজন নিয়ে..." আমি প্রশ্ন বুঝতে পারলাম না বা এই আলোচনার সাথে সম্পর্ক কি, আলোচনা তো বাংলা উইকির সকল এডিটাথন নিয়ে হচ্ছে না।
৪. ১ নংঙে বলেছি।
৫. ১ নংঙে বলেছি এবং এবারো তুমি মূল উত্তর না দিয়ে নানা কথা বলে এড়িয়ে গেলে।
মূল কাজটি না করে ও মূল প্রশ্নের উত্তর না দিয়ে তুমি নানা অতীত বিষয় টেনে আনছ ও এড়িয়ে যাচ্ছ যা নানা সন্দেহ সৃষ্টি করা ছাড়া আর কিছু করছে না ও আলোচনা বৃত্তাকারে ঘুরছে। যেহেতু তুমি একাই সব করছ, প্রতিযোগিতায় পাতায় আয়োজক স্থলে পাশাপাশি তোমার নাম যোগ করলে ও বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে আয়োজন করে কীভাবে, কাজটি সঠিক হয়েছে কিনা প্রশ্নগুলি হ্যাঁ/না দিয়ে আমার সর্বপ্রথম প্রশ্নের উত্তর দিলেই আলোচনা দুদিন আগেই শেষ হয়ে যেত। ধন্যবাদ। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:২৪, ১১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান ভাই, প্রতিযোগিতার আয়োজন সংক্রান্ত বিতর্ক এড়াতে বিগত রাতেই আমার নামের সাথে আয়োজক শব্দটি যুক্ত করে নিয়েছি। যদি আপনার নজর এড়িয়ে থাকে, তাহলে প্রতিযোগিতা পাতা দেখে আসার অনুরোধ করছি।
আমি উপরের পুরো আলোচনা থেকে একটি বিষয় পরিষ্কার বুঝতে পেরেছি। আমি যতবার আপনাকে উত্তর দিব, আপনি ততবার একটি বাধা বুলি আওড়ে সেটিকে এড়িয়ে যাবেন এবং আলোচনা দীর্ঘায়িত করার জন্য আমাকে দোষারোপ দেবেন। সত্যি বলতে, আমার প্রতিযোগিতা আয়োজনের ঘটনাক্রম এতটুকুই। এতটুকু আয়োজনের মধ্যে আপনি অনেক বড় কিছু খুঁজতে চাইলে আপনি এই প্রতিযোগিতার বিরুদ্ধে তদন্ত শুরু করতে পারেন।
"বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়, বাংলাদেশ" নামের কোনো গ্রুপ আছে বলেই আমি জানতাম না। তবে "বাংলা উইকিপিডিয়া সম্পাদকবৃন্দ, বাংলাদেশ" নামে একটি গ্রুপ আছে, যেটি বাংলা উইকির আনুষ্ঠানিক গ্রুপ কস্মিনকালেও ছিল বলে জানতাম না। (এখানে পেলাম না) এছাড়া আর কোনো গ্রুপ আছে কি-না, সেটি না জানা থাকাটা আপনার সম্পূর্ণ মিথ্যে কথা, সেটি আপনিও জানেন। এরকম কোন গ্রুপে এবং কার সাথে আলোচনা হয়েছে, সেটি প্রকাশ করতে আমি বাধ্য নই। তবে, আপনি যেহেতু স্বীকার করে নিয়েছেন, প্রতিযোগিতা আয়োজনের পূর্বে সম্প্রদায়কে জানানো বাধ্যতামূলক নয়, তাই "সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে?" এই প্রশ্নের উত্তর দিতে আমি নীতিগতভাবে বাধ্য নই এবং সম্প্রদায় হিসেবে আপনার তা জানতে চাওয়ার এখতিয়ার নেই।আদিভাইআলাপ১৫:৩৯, ১২ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Meghmollar2017, যোগ করলে তো ভালো কিন্তু শীর্ষে দেখছি না! দেখো আমি দীর্ঘায়িত করছি না, আমি যেটির প্রশ্ন করছি সেটির উত্তর না দিয়ে তুমি অন্য নানা কথা বলে দীর্ঘায়িত করছ। আনুষ্ঠানিক *চ্যাট* গ্রুপ কস্মিনকালেও ছিল না সত্য, তবে অনানুষ্ঠানিক হলেও "বাংলা উইকিপিডিয়া সম্পাদকবৃন্দ, বাংলাদেশ"-এ বাংলা উইকিপিডিয়ায় বাংলাদেশ থেকে *নিয়মিত* অবদান রাখেন এমন প্রায় সবাই আছেন, উইকির বাইরে অনলাইনে এখানেই গত ৭-৮ বছর ধরে বাংলা উইকি নিয়ে সর্বাধিক আলোচনা হয়। "উইকি আলাপ" নামের আরেকটা গ্রুপ আছে, তবে সেটাই উইকি প্রসঙ্গের থেকে অন্য আলাপই বেশি হত (যতদিন সেটায় ছিলাম দেখেছি, এখনকার খবর জানি না)। এই বাইরে কী অন্য আর কোনও চ্যাট গ্রুপ আছে? আমার জানতে চাওয়া ছিল কিন্তু "বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই আয়োজন কীভাবে করছে?", অন্য কিছু নয়। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৩, ১২ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

চিত্রলেখা ঢাকা ২০২৩ নিয়ে প্রজেক্ট কড়িকাঠের বিবৃতি

স্পর্শকাতর বিষয়ের নিবন্ধে দাবিত্যাগ টেমপ্লেট যুক্ত করা প্রসঙ্গে

সুধী,


বাংলা উইকিপিডিয়ায় কিছু নিবন্ধ রয়েছে যা নানা কারণে স্পর্শকাতর। বিশেষত রাজনীতি সংশ্লিষ্ট নানা নিবন্ধে বিভিন্ন সময়ে ভুল এবং অনিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে লেখা বিদ্যমান। এই ধরনের নিবন্ধসমূহের জন্য কোন বিশেষ টহলদল না থাকায় এই ধরনের নিবন্ধগুলো সব সময় নজরদারিতে রাখা সম্ভবপর হয় না। অপরদিকে ২২ সেপ্টেম্বর, ২০২২ সালে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবর মারফত বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর বরাতে জানা যায় বাংলাদেশের একটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রিপোর্টে উইকিপিডিয়াকে অপপ্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করার অপচেষ্টার কথা উল্লেখ করা হয়েছে।


উইকিপিডিয়া যে কেউ সম্পাদনা করতে পারেন এবং উইকিপিডিয়া যে সকল তথ্যের নির্ভুলতার নিশ্চয়তা দেয় না তা উইকিপিডিয়ার দাবিত্যাগ অংশে পরিষ্কারভাবে বর্ণনা করা রয়েছে। কিন্তু এই দাবিত্যাগটি সহজে দৃশ্যমান নয়। ফলে এখানে সাধারণ পাঠকের জন্য একটি ভুল বোঝার এবং সেখান থেকে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরির সুযোগ রয়েছে। এর সাথে বাংলা উইকিপিডিয়ায় নামে অপপ্রচার এবং অতীত অভিজ্ঞতামতে কিছুক্ষেত্রে উইকিপিডিয়ানদের ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না।


এমতাবস্থায়, স্পর্শকাতর বিষয়ের নিবন্ধের শুরুতে দাবিত্যাগের বিশেষ টীকা টেমপ্লেট আকারে যোগ করার জন্য প্রস্তাব করছি। এই টীকায় অল্পকথায় উইকিপিডিয়া যে তথ্যের নির্ভুলতার নিশ্চয়তা দেয় না সে বিষয়টি উল্লেখ করে বিস্তারিত জানার জন্য দাবিত্যাগ পাতার লিংক যুক্ত করা যেতে পারে। কাজটি বিষয়শ্রেণী ধরে বট চালিয়ে কাজটি করা যেতে পারে। এতে কাজ কিছু বাড়লেও বাংলা উইকিপিডিয়া তার অবস্থান সুস্পষ্ট করে অনাকাঙ্ক্ষিত সমালোচনা এড়ানোর প্রয়াস নিতে পারে।

সার্বিক পরিস্থিতি এবং সম্ভাব্য ঝুঁকির কথা মাথায় রেখে বিষয়টি বিবেচনা ও আলোচনার জন্য সম্প্রদায়ের নিকট আহবান জানাচ্ছি। ধন্যবাদ। – তারুণ্য আলাপ১৫:১৪, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]


সমর্থন

বিরোধিতা

মন্তব্য

  • হ্যাঁ, নিরাপত্তা ঝুঁকির একটা বিষয় রয়েছে তবে কোন নিবন্ধ স্পর্শকাতর‌ এবং কোনটি নয় এটি কীভাবে নিরুপন করা হবে? বা এর মানদন্ড কি হবে? আমরা‌ অব্যশই বাংলাদেশ সম্পর্কিত সকল নিবন্ধে এমন নোটিশ লাগাবো না, বিষয়টার স্পষ্টীকরণ প্রয়োজন।—শাকিল (আলাপ · অবদান) ১৬:৫৪, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
    জ্বি, এই বিষয়ে আরো আলাপ করার প্রয়োজন রয়েছে। তবে আমি বর্তমান পরিস্থিতিতে আমি প্রাথমিকভাবে ১২টি বিষয়শ্রেণী চিহ্নিত করতে পেরেছি
    • বিষয়শ্রেণী:রাজনৈতিক ইতিহাস
    • বিষয়শ্রেণী:রাজনৈতিক কেলেঙ্কারি
    • বিষয়শ্রেণী:বাংলাদেশী রাজনীতিবিদ
    • বিষয়শ্রেণী:বাংলাদেশী রাজনীতিবিদ অসম্পূর্ণ
    • বিষয়শ্রেণী:বাংলাদেশী রাজনীতিবিদদের স্ত্রী
    • বিষয়শ্রেণী:বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস
    • বিষয়শ্রেণী:বাংলাদেশের রাজনৈতিক দল
    • বিষয়শ্রেণী:বাংলাদেশের রাজনৈতিক দলের নেতা
    • বিষয়শ্রেণী:বাংলাদেশের রাজনৈতিক পরিবার
    • বিষয়শ্রেণী:রাজনৈতিক দুর্নীতি
    • বিষয়শ্রেণী:নির্বাচনী জালিয়াতি
    • বিষয়শ্রেণী:বাংলাদেশের রাজনৈতিক কেলেঙ্কারি
    এই তালিকা আরো বড় হতে পারে। ছোটও হতে পারে। – তারুণ্য আলাপ১২:১৩, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
  • কোন বিশেষ টহলদল না থাকায় এই ধরনের নিবন্ধগুলো সব সময় নজরদারিতে রাখা সম্ভবপর হয় না। : এমন নিবন্ধসমূহে পর্যালোচনা সুরক্ষা দিয়ে পারেন। তাহলে সব সময় প্রশাসক/নিরীক্ষকদের অনুমোদন ছাড়া পরিবর্তন প্রকাশ হবে না। — AKanik 💬 ০৬:৩৭, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
    নিবন্ধে সুরক্ষা নিশ্চয়ই দেয়া যায়, কিন্তু তাতে নিবন্ধের মধ্যে ইতোমধ্যে বিদ্যমান সমস্যাগুলো সমাধান হয় না। যেমন উদাহরণস্বরূপ বাংলাদেশে মোবাইল ফোন তল্লাশি নিবন্ধের ধরা যাক। এই নিবন্ধটির ভাষা বিশ্বকোষীয় হয়নি। অনেকখানি অংশে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির অভাব পরীলক্ষিত হচ্ছে। এই নিবন্ধে শুধুমাত্র সম্পাদনা সুরক্ষা দিলেই তথ্যগত সমস্যা দূর হচ্ছে না। এই নিবন্ধগুলো পুনর্লিখন করার মত আগ্রহী লোকের অভাব রয়েছে বলেও আমার মনে হয়। – তারুণ্য আলাপ১২:২০, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
    @Tarunno: আচ্ছা। উদাহরণ প্রদানের জন্য ধন্যবাদ। আমি বুঝতে পেরেছি, আপনি যে সমস্যা বলতে চাচ্ছেন, পর্যালোচনা সুরক্ষা তাতে সাহায্য করবে না। যেমন নিবন্ধটি যিনি লিখেছেন তার নিরীক্ষক অধিকার আছে। — AKanik 💬 ১৮:৫০, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Tarunno ধ্বংসাত্মক কর্মকান্ড বিরোধী কাউন্টার দিতে একটি দল গঠন করা যায়। ইংরেজি উইকিপিডিয়ার কাউন্টার ভ্যান্ডালিজম ইউনিটের আদলে। - Nazrul Islam Nahid (আলাপ) ১৫:৩০, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Nazrul Islam Nahid , আমার মনে হয় এরকম দল গঠন করা যায়, তবে বাকিদের মতামত ও গুরুত্বপূর্ণ! ≈ ফারহান  «আলাপ» ১২:৫২, ১১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

আঁধার মোড

বাংলা উইকিপিডিয়ায় আঁধার মোড (ডার্ক মোড) নামে একটি গ্যাজেট চালু করা হয়েছে। এটি বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-gadgets থেকে সক্রিয় করে নেওয়া যাবে। এটি মোবাইলেও কাজ করবে। আফতাবুজ্জামান (আলাপ) ০০:৩০, ১২ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]