শহরতলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নাসাও কাউন্টি, লং আইল্যান্ড স্প্লাল হল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি-এর অভ্যান্তরীন শহরতলি।
কলোরাডো স্প্রিংস-এর ট্র্যাক্ট হাউজিং কুল-দে-স্যাক হল শহরতলি পরিকল্পনার বৈশিষ্ট্য।
প্যারিসের ব্যারিইউয়ের ক্লিচি-সস-বোইসতে অবস্থিত মিড-রাইজ সামাজিক আবাসন

শহরতলি একটি মিশ্র ব্যবহার বা আবাসিক এলাকা, যা একটি শহর বা শহুরে এলাকায় অংশ অথবা একটি শহরের দূরত্ব পরিবাহনের মধ্যে একটি পৃথক আবাসিক সম্প্রদায় হিসাবে বিদ্যমান। [১] বেশীরভাগ ইংরেজিভাষী দেশে, "সাব-আর্বান" এলাকাগুলি কেন্দ্রীয় বা ভিতরের-শহর এলাকার বিপরীতে সংজ্ঞায়িত করা হয়, তবে অস্ট্রেলিয়ায় ইংরেজি ও দক্ষিণ আফ্রিকার ইংরেজি ভাষায় উপশহর বা শহরতলি মূল শহরের একটি "প্রতিবেশ" নামে পরিচিত। অস্ট্রেলিয়া, চীন, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য এবং কয়েকটি মার্কিন যুক্তরাষ্ট্র, নতুন শহরতলিগুলি মূল শহরগুলির দ্বারা সংযুক্ত হয়। সৌদি আরব, কানাডা, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনেকের মতো অন্যান্য উপাখ্যানগুলি বিভিন্ন পৌরসভা রয়েছে বা একটি বড় স্থানীয় সরকার এলাকায় যেমন একটি কাউন্টি হিসাবে শাসিত হয়।

উন্নততর রেল ও সড়ক পরিবহনের ফলে ১৯ তম ও ২০ তম শতকের প্রথমার্ধে শহরতলি ব্যাপকভাবে বেড়ে যায়। [২] সাধারণভাবে, এই এলাকায় মহানগরী এলাকার অভ্যন্তর শহরের আশপাশের তুলনায় কম জনসংখ্যার ঘনত্ব রয়েছে এবং বেশিরভাগ অধিবাসীরা কেন্দ্রীয় শহর বা অন্য ব্যবসায়িক জেলায় অনুপ্রবেশ করছে; তবে, শিল্প এলাকা, পরিকল্পনা সম্প্রদায়, এবং উপ-শহরগুলি সহ অনেক ব্যতিক্রম আছে। উপকূলে আশেপাশের সমতল ভূমির প্রাচুর্য রয়েছে এমন শহরগুলির কাছাকাছি উপ-শহরগুলি প্রজ্বলিত হয়। [৩]

ব্যুত্পত্তি এবং ব্যবহারের[সম্পাদনা]

ইংরেজি শব্দটি পুরাতন ফরাসি উপবর্ব থেকে উদ্ভূত হয়, যা ল্যাটিন উপার্ফিয়াম থেকে উপনীত হয়েছে, উপ থেকে গঠিত (অর্থ "নীচের" বা "নীচের") এবং "আরবস" ("শহর")। "অক্সফোর্ড ইংলিশ ডিকশনারী" অনুযায়ী ১৩৮০ সালে জন ওয়াইক্লিফ দ্বারা ইংরেজিতে প্রথম শব্দটি ব্যবহৃত হয়েছিল, যেখানে এই "সাবার্বিস" (উপাধিটি ) শব্দটি ব্যবহৃত হয়েছিল।

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড[সম্পাদনা]

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে, শহরতলির ভৌগোলিক উপবিভাগ হিসেবে উপার্জনের (বিস্তৃত অর্থে অগ্রগামী অনুচ্ছেদে উল্লিখিত) উপাত্ত হয়ে ওঠে এবং ঠিকানাগুলিতে ডাক সেবা দ্বারা ব্যবহৃত হয়। উভয় দেশে গ্রামাঞ্চলকে শহরতলির সমতুল্য এলাকা বলা হয় (উপকণ্ঠ এবং স্থানীয় এলাকা দেখুন)। অভ্যন্তরীণ শহরতলি এবং বহিঃস্থ শহরতলি শব্দ ব্যবহার করা হয় উচ্চতর ঘনত্ব এলাকা তথা শহরের কেন্দ্রস্থলে (যা অন্যান্য দেশের মধ্যে 'উপশহর' হিসাবে উল্লেখ করা হবে না), এবং উপরিভাগের সল্প ঘনত্বের এলাকা বা " শহুরে এলাকা" মধ্যে পার্থক্য করতে ব্যবহৃত হয়। এছাড়াও "মধ্য শহরতলি" শব্দটি ব্যবহার করা হয়। ওয়েলিংটন শহরের টি এরো, অকল্যাণ্ডের এমটি এডেন, মেলবোর্নে প্রহারান এবং সিডনির আলটিমো অভ্যন্তরীণ উপশহরগুলি সাধারণত উচ্চতর ঘনত্ব অ্যাপার্টমেন্ট হাউজিং এবং বাণিজ্যিক ও আবাসিক এলাকার মধ্যে বৃহত্তর একীকরণ দ্বারা চিহ্নিত করা হয়।

ব্রিটেন এবং আয়ারল্যান্ড[সম্পাদনা]

ব্রিটেন এবং আয়ারল্যান্ডে শহরতলি বলতে শহরের কেন্দ্রে একটি আবাসিক এলাকাকে বোঝায়, প্রশাসনিক এলাকা নির্বিশেষে। [২] এই অর্থে, শহরগুলির কেন্দ্র থেকে খোলা গ্রামাঞ্চলে বিভক্ত এলাকার উপযুক্ত শহরের একটি শহরগুলির মত মনে হয় এমন এলাকাগুলি থেকে বিস্তৃত হতে পারে। লন্ডনের মত বড় শহরগুলির মধ্যে, থাকা আলাদা শহর এবং গ্রাম, যেগুলি ধীরে ধীরে শহরে প্রবৃদ্ধি ও সম্প্রসারণ ঘটেছে, যেমন ইলিং বা ব্রোমলি।

প্রাতিষ্ঠানিক শিক্ষা[সম্পাদনা]

শহরতলির ইতিহাস শহুরে ইতিহাসের অধ্যয়নের অংশ, যা শহরতলির উত্স, বৃদ্ধি, বিভিন্ন টাইপোলজি, সংস্কৃতি এবং রাজনীতি এবং সেইসাথে শহরতলির স্থানের জেন্ডারড এবং পরিবার-ভিত্তিক প্রকৃতির উপর দৃষ্টি নিবদ্ধ করে অনেক লোক ধরে নিয়েছে যে বিংশ শতাব্দীর শুরুর দিকে শহরতলিতে মধ্যবিত্ত শ্বেতাঙ্গদের ছিটমহল ছিল, এমন একটি ধারণা যা এখনও প্রচণ্ড সাংস্কৃতিক প্রভাব বহন করে আসলে বাস্তবে রীতিনীতি। অনেক শহরতলির শ্রমজীবী ​​এবং সংখ্যালঘু বাসিন্দাদের একটি ভিন্নধর্মী সমাজের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যাদের মধ্যে অনেকে নিজের বাড়ির মালিক হতে চান। মেরি কর্বিন সিয়স যুক্তি দেখান যে "শহরতলিকে" কীভাবে সংজ্ঞায়িত করা হয়েছে পাশাপাশি শহর ও শহরতলির মধ্যে যে পার্থক্য রয়েছে, ভূগোল, অর্থনৈতিক পরিস্থিতি এবং স্টেরিওটাইপিংয়ের গ্রহণযোগ্যতা এবং পণ্ডিতের উপর এর প্রভাবের বাইরে গবেষণাকে সরিয়ে নিয়েছে এমন অনেক কারণের মিথস্ক্রিয়াকেও পরীক্ষা করা প্রয়োজন অনুমানের।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hemakumara, GPTS, & Rainis, Ruslan. (2015). Geo-statistical modeling to evaluate the socio-economic impacts of households in the context of low-lying areas conversion in Colombo metropolitan region-Sri Lanka. Paper presented at the AIP Conference Proceedings.
  2. Hollow, Matthew (২০১১)। "Suburban Ideals on England's Interwar Council Estates"। সংগ্রহের তারিখ ২০১২-১২-২৯ 
  3. The Fractured Metropolis: Improving the New City, Restoring the Old City, Reshaping the Region by Jonathan Barnett, via Google Books.

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

তীরন্দাজ, জন; পল জে.পি. সানডুল, এবং ক্যাথরিন সলমনসন (সংস্করণ), মেকিং সাববারিয়া: নিউ হিস্ট্রি অফ এওয়ার্ডি আমেরিকা। মিনিয়াপোলিস, এমএন: ইউনিভার্সিটি অফ মিনেসোটা প্রেস, ২০১৫।

  • বাক্সানডাল, রোজালিন এবং এলিজাবেথ ইওয়েন। পিকচার উইন্ডোজ: কীভাবে শহরতলির ঘটনা ঘটল 'নিউইয়র্ক: বেসিক বই, 2000।
  • বিউয়ারগার্ড, রবার্ট এ। আমেরিকা যখন শহরতলির হয়ে উঠল । মিনেসোটা প্রেস বিশ্ববিদ্যালয়, 2006।
  • ফিশম্যান, রবার্ট বুর্জোয়া ইউটোপিয়াস: সাবুরিয়ার উত্থান ও পতন ' বেসিক বই, 1987; মার্কিন যুক্তরাষ্ট্রে
  • গ্যালিনো, মিরিলি কুটির এবং ভিলাস: গার্ডেন শহরতলির জন্ম (২০১১), ইংল্যান্ডে
  • হ্যারিস, রিচার্ড ক্রাইপিং কনফার্মিটি: কানাডা কীভাবে শহরতলির হয়ে উঠল, 1900-1960 (2004)
  • হেডেন, ডলোরেস সাববারিয়া বিল্ডিং: গ্রিন ফিল্ডস এবং আরবান গ্রোথ, 1820-2000 । ভিনটেজ বই, 2003
  • স্টিলগো, জন আর। বর্ডারল্যান্ড: আমেরিকান শহরতলির উত্স, 1820-1939 । ইয়েল বিশ্ববিদ্যালয় প্রেস, 1989।
  • টিফোর্ড, জোন সি। আমেরিকান শহরতলির: দ্য বেসিকস । রাউটলেজ, ২০০৮।

বহিঃসংযোগ[সম্পাদনা]