উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


প্রশাসক হওয়ার আবেদন (প্রার্থী) বি নি % সমাপ্তি (ইউটিসি) সময় বাকি ডাপ্স? প্রতিবেদন
Masum Ibn Musa ১৫ ‍‍০ ৬৩% ০৩:৩৫, ২৬ সেপ্টেম্বর ২০১৯ ৪ দিন, ৬ ঘন্টা না
ব্যুরোক্র্যাট হওয়ার আবেদন (প্রার্থী) বি নি % সমাপ্তি (ইউটিসি) সময় বাকি ডাপ্স? প্রতিবেদন

সর্বশেষ আপডেট করেছেন CAPTAIN RAJU ২০:৪৫, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)


প্রশাসক হওয়ার আবেদন প্রক্রিয়ার মাধ্যমে উইকিপিডিয়াতে কে প্রশাসক হতে পারবেন, তা নির্ধারণ করা হয়। প্রশাসকদের বিশেষ কিছু অধিকার থাকে, যা প্রধানত রক্ষনাবেক্ষণ সংক্রান্ত কাজে ব্যবহৃত হয়। প্রশাসকদের সর্বশেষ তালিকা পেতে হলে দেখুন: উইকিপিডিয়া:প্রশাসকবৃন্দ এবং পূর্ববর্তী আবেদনের তালিকা দেখতে হলে দেখুন: পুরোনো আবেদন তালিকা

সম্প্রতি বন্ধ RfXs (হালনাগাদ)
প্রার্থী টাইপ ফলাফল Date of close সংবদন
বি নি %
RockyMasum প্রশাসক সফল ‍‍১৫ সেপ্টেম্বর ২০১৯ ১০০%
Ferdous প্রশাসক সফল ‍‍২৩ এপ্রিল ২০১৭ ২২ ৯৬%
Ibrahim Husain Meraj প্রশাসক সফল ‍‍৫ ফেব্রু ২০১৭ ১৭ ১০০%
Intakhab প্রশাসক সফল ৩১ জানু ২০১৬ ১০০%
Ashiq Shawon প্রশাসক সফল ২৬ আগস্ট ২০১৫ ১০ ১০০%
Moheen Reeyad প্রশাসক সফল ৯ এপ্রিল ২০১৫ ২২ ১০০%
Bodhisattwa প্রশাসক সফল ১৬ মার্চ ২০১৫ ১৬ ১০০%

প্রক্রিয়া

প্রশাসক হিসাবে আবেদন করতে হলে নিম্নের বর্তমান আবেদন অংশে আবেদন পেশ করুন। প্রতিটি আবেদন ১ সপ্তাহ অর্থাৎ ৭ দিন এখানে থাকবে। এই সময়ের মধ্যে যদি আবেদনের পক্ষে মতামত পাওয়া যায়, তাহলে আপনার আবেদন সফল ধরা হবে। উল্লেখ্য, আবেদন সফল হওয়ার জন্য অন্তত ৭৫% সমর্থন প্রয়োজন। সাধারণত আবেদনের সাফল্য নির্ভর করে আবেদনকারীরা উইকিপিডিয়াতে উল্লেখযোগ্য সময় ধরে সম্পাদনা করে এসেছেন কী না, এবং উইকিপিডিয়াতে তাঁদের আচরণ গ্রহণযোগ্য ও নীতিমালার সাপেক্ষে হয়েছে কী না, তার ওপর। এছাড়াও আপনি কোনো ব্যবহারকারীকেও প্রশাসকত্ব প্রদানের জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্র যাঁর জন্য আবেদন পেশ করছেন, তাঁকে এখানে, এই আবেদনের প্রেক্ষিতে সম্মতি প্রদান করতে হবে। এই পাতায় আপনি বুরোক্র্যাট অধিকার পাবার জন্যেও আবেদন করতে পারেন। ব্যুরোক্র্যাটের অধিকার জানতে দেখুন উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাট

বর্তমান আবেদন

নতুন আবেদন এই পরিচ্ছেদে যোগ করুন। নিচের বক্সে ‘উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন/’ অংশের পর আপনার ব্যবহারকারী নাম লিখুন ও ‘প্রশাসকত্বের জন্য আবেদন’ বোতামে ক্লিক করুন। এর পর নতুন তৈরি হওয়া পাতায় আপনার আবেদন যোগ করতে নিচের ফর্মটি ব্যবহার করুন ও নির্দেশনা অনুযায়ী তা পূরণ করুন। সবশেষে পাতাটির লিংক {{উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন/আপনার ব্যবহারকারী নাম}} ফরম্যাটে এই পাতার সবশেষে যোগ করুন।



Masum Ibn Musa

এই প্রার্থীর সম্পর্কে আপনার মতামত জানান (১৫/৯/০); শেষ হবে: ‍‍২৬ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৩৫ (ইউটিসি)

মনোনয়ন

২০০৮ সাল থেকে প্রাথমিকভাবে ইংরেজি উইকিপিডিয়াতে কাজের মাধ্যমে উইকিতে আগমন করলেও বাংলা উইকিপিডিয়ার একজন নিয়মিত ব্যবহারকারী হিসেবে ২০১৩ সাল থেকে কাজ করে আসছি। উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্প; যেমন: ইংরেজি, কমন্স, উইকিডাটাসহ বিভিন্ন প্রকল্পেও আমি কাজ করে থাকি। বাংলা উইকিপিডিয়ায় আমার নিবন্ধ সংখ্যা ১৬৫০+ এবং সম্পাদনা সংখ্যা ৪৩০০০+। আর, আমার বৈশ্বিক সম্পাদনা সংখ্যা প্রায় ৮৫,৭০০+। আমার নির্দিষ্ট কোনো ক্ষেত্র নেই তাই সকল বিষয় নিয়ে লেখালেখি করে থাকি। উইকিপিডিয়ায় নিয়মিত নিবন্ধ তৈরীর পাশাপাশি পুরাতন নিবন্ধসমূহের মানোন্নয়ন, ধ্বংসপ্রবণতা রোধ, নিরপেক্ষতা যাচাই, নতুন ব্যবহারকারীদের সহায়তা প্রদানের মাধ্যমে উৎসাহ প্রদানের কাজ করে থাকি। এছাড়াও আমি উইকিপ্রকল্প ক্রিকেট, উইকিপ্রকল্প ইসলাম, উইকিপ্রকল্প চলচ্চিত্রের অন্যতম অবদানকারীসহ জেলার নিবন্ধ এবং বিষয়শ্রেণী, টেমপ্লেট, প্রবেশদ্বার পাতাসমূহেও অবদান রেখেছি। আমি খুলনা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা এবং সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করে আসছি ২০১৬ সাল থেকে। অনলাইনের পাশাপাশি আমি উইকিমিডিয়া প্রকল্পসমূহের বিভিন্ন অফলাইন কর্মকান্ডেও জড়িত। আমার পূর্বের অধিকার স্বয়ংক্রিয় পরীক্ষক, ফাইল স্থানান্তরকারী, নিরীক্ষক, রোলব্যাকার এর যথাযথ ব্যবাহার করেছি। বাংলা উইকিপিডিয়ার পরিধি ক্রমেই বাড়ছে এবং সেই সাথে এর ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে, সুতরাং প্রশাসক অধিকারটি পেলে আমার কাজের ধারা আরো গতিশীল হবে বলে মনে করছি। ‍‍

প্রশাসক সরঞ্জাম ব্যবহার করে আমি ধ্বংসপ্রবণতা রোধ, অনুরোধকৃত পাতা অপসারণ, কপিরাইট বিতর্কিত চিত্র অপসারণ, বাতিলকৃত কপিরাইট বিষয়ের সংস্করণ অপসারণ, বাতিলকৃত কপিরাইট কন্টেন্টের সংস্করণগুলো অপসারণ, উন্নয়ন প্রয়োজন কিন্তু সংরক্ষিত রয়েছে এমন পাতাগুলোর মানোন্নয়ন, অনুরোধকৃত অপ্রয়োজনীয় পাতা অপসারণ এবং অন্যান্য ব্যবহারকরীদের অনুরোধগুলোও নিয়মিতভাবে সমাধান করার চেষ্ঠা করবো প্রশাসক হিসবে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৩:৩৫, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আবেদনকারীর প্রতি প্রশ্ন

প্রিয় প্রার্থী, আবেদনের জন্য আপনাকে ধন্যবাদ। দয়া করে নিচের মৌলিক প্রশ্নগুলির উত্তর দিন:

১. আপনি কি প্রকারের ও কেন প্রশাসকত্বের কাজ করতে আগ্রহী?
উ: প্রশাসক হিসেবে বাংলা উইকিপিডিয়ায় ধ্বংসপ্রবণতা রোধ, অনুরোধকৃত পাতা অপসারণ, কপিরাইট বিতর্কিত চিত্র অপসারণ, বাতিলকৃত কপিরাইট বিষয়ের সংস্করণ অপসারণ, বাতিলকৃত কপিরাইট কন্টেন্টের সংস্করণগুলো অপসারণ, উন্নয়ন প্রয়োজন কিন্তু সংরক্ষিত রয়েছে এমন পাতাগুলোর মানোন্নয়ন, অনুরোধকৃত অপ্রয়োজনীয় পাতা অপসারণ এবং অন্যান্য ব্যবহারকরীদের অনুরোধগুলোও নিয়মিতভাবে সমাধান করতে চাই।
২. বাংলা উইকিপিডিয়াতে আপনার সর্বশ্রেষ্ঠ অবদান কি এবং কেন?
উ: বাংলা উইকিপিডিয়াতে আমি এখনও পর্যন্ত ১৬৫০+ নিবন্ধ তৈরি করেছি বিভিন্ন বিষয়ের উপর। তবে এর মধ্যে থেকে উল্লেখযোগ্য কিছু নিবন্ধ হচ্ছে: ক্রাইস্টচার্চ মসজিদ হামলা, দিলীপ কুমার, মনির খান, বিনোদন ও গণমাধ্যমে মুসলমানদের তালিকা, আজিজ আহমেদ, ২০১৮ আইসিসি মহিলা বিশ্ব টুয়েন্টি২০, শবনম ফারিয়া, মেহেদী হাসান, সালমান খান অভিনীত চলচ্চিত্রের তালিকা, ২০১৬ আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ, মুস্তাফিজুর রহমান, ইসলামে ধর্মান্তরিত ব্যক্তিদের তালিকা, মুমতাজ (অভিনেত্রী), ফরিদা জালাল, ঝুলন গোস্বামী, তাবু (অভিনেত্রী), ইমরান খান (ভারতীয় অভিনেতা), আনুশকা শর্মা, ইউনুস খান, সনু নিগম, আহমেদ দিদাত। এছাড়াও ৪৭৮টি চিত্র, ১১৬৪টি ফাইল স্থানান্তর, ৪৪৬টি কমন্স চিত্রে অবদান রয়েছে।

আবেদনকারীর প্রতি NahalAhmed-এর প্রশ্ন

৩.আপনার মতে উইকিপিডিয়ায় সর্বাধিক গুরুত্বপূর্ণ নীতিটি কী এবং কেন??
উ: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ NahalAhmed। আসলে উইকিপিডিয়ার সকল শাখা এবং সকল বিষয়ই গুরুত্বপূর্ণ কিন্তু আমার দৃষ্টিতে উইকিপিডিয়ায় সর্বাধিক গুরুত্বপূর্ণ নীতিটি হচ্ছে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা। কারণ উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা ছাড়া যেমন নিবন্ধ তৈরী করা যায়না তেমনি এটি ছাড়া কোন নিবন্ধ প্রতিষ্ঠাও করা যায়না। এছাড়াও আমি উইকিপিডিয়া:যাচাইযোগ্যতা এবং সাধারণ জ্ঞান বিচারকেও প্রাধান্য দিয়ে থাকি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৭:২৪, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আফতাবুজ্জামানের প্রশ্ন

. কে কোন উইকিতে কত অবদান রাখল তা যদিও নিজস্ব বিষয় কিন্তু যেহেতু এটা প্রশাসকত্বের আবেদন ও বাংলা উইকির অপ্রতুল লোকবল পরিস্থিতি বিবেচনায় প্রশ্নটি: বাংলা উইকিতে আপনি ৪৩ হাজার অবদান রেখেছেন, একই সাথে দেখতে পাচ্ছি আপনি ইংরেজি উইকিতে ৩২ হাজার অবদান রেখেছেন। যার অর্থ আপনি আপনার সময় ভাগ করে দুই উইকিতে দিয়েছেন। কিন্তু একজন বাংলা উইকির প্রশাসকের কাছ থেকে আশা করব যে তিনি বাংলা উইকির উন্নতিতে চিন্তা করবেন ও তার উইকিতে দেয়া সময়ের ৮০-৯০% সময় বাংলা উইকির পিছনে ব্যয় করবেন। আপনি বর্তমানে যদিও ইংরেজিতে অবরুদ্ধ, তবে যদি ভবিষ্যৎে বাধামুক্ত হন তবে কি আপনি অতীতের মত একই সময় অন্য উইকির পিছনে ব্যয় করবেন? আপনার সময়ের কতটুকুইবা বাংলা উইকির পিছনে দিবেন? (আমি সৎ উত্তর চাই, আমাকে খুশি করতে নয়) --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩০, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
উ: উইকিতে মূলতঃ আমরা ভাললাগা থেকেই কাজ করে থাকি। তবে ইংরেজী উইকিতে প্রথমে নিবন্ধ তৈরী করার পরে ঐটা বাংলায় অনুবাদ করে কাজ করার জন্যই মুলত ৪৩ হাজার আর ৩২ হাজার হয়েছে। ইংরেজী উইকিতে টুলস এর ব্যবহারটা একটু সহজ মনে হয় এজন্যই মূলত আগে ইংরেজী নিবন্ধ তৈরী করা হয়ে থাকে। এছাড়াও নিবন্ধ সম্প্রসারণ এবং কোন সমস্যা থাকলে সমাধান করেই বাংলাতে তৈরী করলে নিবন্ধটি আরো সজ্জিত হয়। তবে মাতৃভাষা হিসেবে বাংলা ভাষার উইকিপিডিয়ার টানটা অন্যরকম, যেমনটিঃ নিবন্ধ তৈরীর ক্ষেত্রে প্রযোজ্য ভিন্নতা প্রযোজ্য (ইংরেজী: ৩০০+ বাংলা: ১৬০০+)। বাংলা উইকির উন্নতিতেকল্পে ভবিষ্যতে আরো সময় দিতে পারব বলে আশা করছি, ইংরেজী উইকিপিডিয়ার অবরুদ্ধ খুলে দেওয়া হলেও এমনটি ইচ্ছা নাই যে, আগের মত ইংরেজী উইকিতে বেশী সময় দিব। তবে এখন থেকে বাংলা উইকিপিডিয়ার পিছনে একটু বেশী সময় ব্যয় করার চেষ্টা করব।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০২:৩২, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)


. প্রশাসক মানে আপনি অতিরিক্ত দায়িত্ব নিতে যাচ্ছেন যার জন্য আপনাকে আরো সময় বাংলা উইকিতে দিতে হবে। আপনি কী মনে করেন আপনি প্রশাসকের দায়িত্বের পাশাপাশি নিয়মিত সম্পাদনা (যেমন নিবন্ধ তৈরি) করা চালিয়ে যেতে পারবেন? --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩০, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
উ: প্রশাসক মানেই অতিরিক্ত দায়িত্ব, যার ফলে প্রশাসকত্বের অতিরিক্ত টুলস ব্যবহার করার জন্য আমার কাজের গতি আরো বেড়ে যাবে সুতরাং আমাকে আরো বেশী সময় এখানে দিতে হবে। প্রশাসকত্বের অধিকার পাওয়ার ফলে আমি মূলত ধ্বংসপ্রবণতা রোধ, অনুরোধকৃত পাতা অপসারণ, কপিরাইট বিতর্কিত চিত্র অপসারণ, বাতিলকৃত কপিরাইট বিষয়ের সংস্করণ অপসারণ, বাতিলকৃত কপিরাইট কন্টেন্টের সংস্করণগুলো অপসারণ, উন্নয়ন প্রয়োজন কিন্তু সংরক্ষিত রয়েছে এমন পাতাগুলোর মানোন্নয়ন, অনুরোধকৃত অপ্রয়োজনীয় পাতা অপসারণ এবং অন্যান্য ব্যবহারকরীদের অনুরোধগুলোও নিয়মিতভাবে সমাধান ইত্যাদি কাজগুলিতে বেশী মনোযোগী হতে চাই। নতুন নিবন্ধ তৈরী করার একটা নেশার মত তাই প্রশাসকের দায়িত্বের পাশাপাশি নিয়মিতভাবে নতুন নিবন্ধ তৈরীতো করবোই।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৩:০৮, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)


. নতুনদের সাথে আপনি কীভাবে অগ্রসর হবেন? তাঁদের যথাসাধ্য বুঝাবেন না তাঁদের ২-৩ বার বলার পরেও না শুনলে কঠোরে যাবেন? --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩০, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
উ: আমিও একদিন নতুন ছিলাম সুতরাং নতুনরাইতো ভূল করতেই পারে তবে আমি অতীতে কখনোই নতুনদের সাথে কঠোর হইনি আমার সাধ্যের ভিতরে যতটুকু সাহায্য করার দরকার ছিল তাদের সাহায্য করেছি। আর সুদুর ভবিষ্যতেই একই ধারা অব্যাহত রাখতে চাই। একাধিকবার বলার পরে না শুনলে তাকে নোটিশের মাধ্যমে তার ভূলগুলো সম্পর্কে অবগত করাতে চাই, তাই বলে তাকে ব্লক করে নয়! কারণ মানুষ ভূল ত্রুটির উর্দ্ধে নয়, একদিন উইকির নীতিমালা ঠিকই শিখে যাবে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৩:০৮, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আবেদনকারীর প্রতি রুহান-এর প্রশ্ন

. আপনার কাছে বাংলা উইকিপিডিয়ার মূল দূর্বলতা কোনটি মনে হয়? আর প্রশাসক হবার পরে তা দূর করতে কিভাবে ভূমিকা রাখবেন? বর্তমানে কোন নির্দিষ্ট ক্ষেত্র না থাকলেও ভবিষ্যতে কোন ক্ষেত্রে অবদান রাখতে চান? — '''Wiki Ruhan''' (আলাপ) ০৫:৫১, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
উ: আমার কাছে বাংলা উইকিপিডিয়ার বেশ কয়েকটি দূর্বলতা রয়েছে, এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে (১) বাংলা উইকিপিডিয়ার নিয়মিত অবদানকারী সংখ্যা খুবই কম (২) অসম্পূর্ণ নিবন্ধ তৈরী/মানোন্নয়ন না করা (৩) নতুন ব্যবহারকারীরা উৎসাহ না পেয়ে হারিয়ে যা্ওয়া ইত্যাদি মনে হয়। খুলনা উইকিপিডিয়া সম্প্রদায়ের সভাপতি এবং সমন্বয়ক হিসেবে কাজ করছি, সুতরাং প্রাশাসক হওয়ার পরে বিভিন্ন স্কুল/কলেজ শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন ওয়ার্কশপ/মিটাপ করতে চাই, যার ফলে সম্পাদকের সংখ্যা আরো বাড়তে পারে। আমার মূলত নির্দিষ্ট কোন সীমা বা ক্ষেত্র নাই, অনলাইন এবং অফলাইন সকল ক্ষেত্রেই অবদান রেখেই চলেছি। ভবিষ্যতে উইকিপিডিয়ার সকল শাখাই বিচরণ করতে চাই।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১০:৫৩, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আবেদনকারীর প্রতি S. M. Nazmus Shakib-এর প্রশ্ন

. বাংলা উইকিপিডিয়ায় আপনার সবচেয়ে খারাপ অবদান বলতে আপনি কোনটি মনে করেন?
উ: আসলে নিজেই কিছুটা অবাক হচ্ছি যে, বাংলা উইকিপিডিয়ায় সবচেয়ে খারাপ অবদান বলতে আসলে কি বোঝাতে চেয়েছেন? একটু পরিস্কার করে বললে উত্তর দিতে সহজ হবে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৬:৫৪, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
খারাপ বলতে, এমন বিশেষ কোনো নিবন্ধ বা সম্পাদনার কথা কনফেস করতে বলছি যা পরবর্তীতে আপনার মনে হয়েছে যে, এই সম্পাদনটা বা এই নিবন্ধটা তৈরি করা অনুচিত ছিল।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৮:৪৮, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
. বাংলা উইকিপিডিয়া যদিও মানে প্রথম সারির উইকিপিডিয়াগুলোর একটা বলে আমার মনে হয়, তবুও মনে করি এটা আরো ভালো হতে পারত। যাই হোক, প্রশ্নে আসি। বাংলা উইকিপিডিয়ায় মেয়াদোত্তীর্ণ নিবন্ধ ভালো নিবন্ধের তালিকায় থাকে। আবার, এদিকে প্রায় এক যুগ আগে ভালো নিবন্ধের পর্যালোচনায় দেওয়া নিবন্ধ পর্যালোচিত হয় না। আবার, আজাকি ঠিকমত আপডেট হয় না। মেয়াদোত্তীর্ণ তথ্যের নজিরও দেখা যায়। এমন সিরিয়াস সমস্যাগুলো দূর করতে আপনি কি পদক্ষেপ গ্রহণ করবেন?
উ: আসলে সত্যি বলতে বাংলা উইকি আকার, বিষয়বস্তু, স্বেচ্ছাসেবক বিবেচনায় এখনো প্রথম সারিতে আসতে পারেনি। স্বেচ্ছাসেবক অভাবের কারণে প্রচুর জিনিস পড়ে আছে, মেয়াদোত্তীর্ণ হয়ে আছে। আমার একার পক্ষে সব সমাধান করা যদিও কঠিন কিন্তু আমি চেষ্টা করব এগুলির উন্নতি ঘঠাতে। আমার দৃষ্টিতে আমাদের সকলের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে এসব সমস্যাগুলিকে সমাধান করা সম্ভব বলে মনে করি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৬:৫৪, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
১০. বাংলা উইকিপিডিয়ায় আপনি নিঃসন্দেহে অনেক নিবন্ধ তৈরি করেছেন। তবুও একটা প্রশ্ন, বাংলায় নাই এমন কোন কোন নিবন্ধ আপনার তৈরি করা উচিত বলে আপনি মনে করেন?
উ: অতি প্রয়োজনীয়, দরকারি নিবন্ধগুলি অবশ্যই তেরী করা উচিত। যদিও বাংলা উইকিতে আমি নির্দিষ্ট সীমার মধ্যে থেকে কাজ করিনা তাই যখন যেটা ভালো লাগে সেটার উপরে নিবন্ধ তৈরী করে ফেলি। সকল শাখায় বিচরণ করে নিবন্ধ তৈরীর মজাই আলাদা।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৬:৫৪, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আবেদনকারীর প্রতি --DelwarHossainএর প্রশ্ন

১১. তথ্যসূত্রের ক্ষেত্রে বই, ওয়েবসাইট ও সংবাদপত্রের বিষয়ে উইকিতে সর্বাধিক গুরুত্বপূর্ণ হিসেবে বিবোচিত হয় বলে আপনি মনে করেন?
উ: DelwarHossain হ্যাঁ! আমিও আপনার সাথে একমত পোষন করছি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৮:০৩, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
সম্পূরক প্রশ্ন : তথ্যসূত্রের ক্ষেত্রে বই, ওয়েবসাইট ও সংবাদপত্রের সূত্র উইকিতে প্রয়োগের ক্ষেত্রে কোনটিকে সর্বাধিক গুরুত্ব হিসেবে বিবোচিত হয় বলে আপনি মনে করেন?--দেলোয়ার () • ২০:০৮, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
তথ্যসূত্র ব্যবহারের ক্ষেত্রে লিখলে আমার উত্তরটি দেওয়ার সুবিধা হত। যাহোক আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আমার দৃষ্টিতে একটি নিবন্ধের তথ্যসূত্র যদি ভালো, মানসম্মত হয় তবে সব মাধ্যমের সূত্রই গুরুত্বপূর্ণ, একটা রেখে আরেকটা কম গুরুত্বপূর্ণ বলা যাবে না।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০০:১৯, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আবেদনকারীর প্রতি Ahmad Kanik-এর প্রশ্ন

১২. আপনি বলছেন Riazul Islam BD অ্যাকাউন্টটি আপনার নয়, কিন্তু অ্যাকাউন্টটি যার তিনি কি আপনার পরিচিত? (যেহেতু একই ব্রডব্যান্ড সংযোগ ব্যবহার করেন বলেছেন) ১৬:২৮, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
উ: আসলে এই ব্যবহারকারী নড়াইল জেলার ব্যক্তি। খুলনায় ব্যবসায়িক সূত্রে পরিচয় হয় আমার সাথে। আমার মত ওনারো একটি কম্পিউটার ক্যাফে রয়েছে। বাংলা উইকির একটি প্রতিযোগীতায় তাকে অংশগ্রহণ করেতে দেখে তার সাথে প্রোফাইল ঘেটে ফেসবুকে যোগাযোগ হয়। এরপর থেকে তার সাথে তেমন যোগাযোগ ছিলনা কিন্তু ইংরেজী উইকির একটি ডিলেকশন পেজকে কেন্দ্র করে অন্য আরেকজন ব্যবহারকারী মেটাপাপেপ্ট্রি বলে অভিযোগ করলে আমার+ওনার আইডি অবরুদ্ধ করা হয়। বাস্তবে আমি কখনো ২য় অ্যাকাউন্ট ব্যবহার করিনী এবং ওনার ভাষ্য শুনে নিশ্চিত হলাম যে উনিও কোনদিন ২য় অ্যাকাউন্ট ব্যবহার করেননি। এছাড়াও কখনো আমি তাকে কোনদিন আমার পক্ষে ভোট কিংবা সমর্থন দিতে বলিনী। তাহলে আমাদের ব্লক করল কেন মনে প্রশ্ন জাগল? একজন বললেন যে, মেটাপাপেট্রি হতে পারে অন্য আরেকজন বলল, একই ব্রডব্যান্ড হওয়ার কারনে এমনটি হতে পারে। তবে আমার ক্যাফ থেকে প্রায় ৩ অথবা ৪ কিঃ দূরত্বে তার ক্যাফে অবস্থিত। এইটাই মূল ঘটনা।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৮:০৪, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

সমর্থন

  1. দীর্ঘদিন যাবৎ বাংলা উইকিপিডিয়ায় নিরলস অবদানকারীদের অন্যতম মাসুমের আরো পূর্বেই প্রশাসক হিসাবে কাজ করার আগ্রহ প্রকাশ করা উচিত ছিলো বলে আমি মনে করি; কারণ বিভিন্ন টুলসের ব্যবহার সম্পর্কে তার ভালো জ্ঞান আছে এবং এর পাশাপাশি সে ধ্বংসপ্রবণতা রোধে ও রক্ষণাবেক্ষণে যথেষ্ট মনোযোগীও আছে। সঙ্গত কারণেই তার প্রশাসকত্ব পাওয়ার বিষয়ে আমার জোরালো Symbol support vote.svg সমর্থন আছে। - Ashiq Shawon (আলাপ) ০৩:৫১, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি
  2.  : Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন । বাংলা উইকিপিডিয়ার একজন পুরাতন, নিরলস এবং নিবেদিত প্রাণ উইকিপিডিয়ান। ফেরদৌস • ০৪:০৫, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  3. বাংলা উইকিতে কাজ করার জন্য আপনাকে স্বাগতম । আপনার প্রশাসক তালিকায় আসা বাংলা উইকিপিডিয়া উন্নয়নের জন্য প্রয়োজন । দৃঢ় সমর্থন জানাচ্ছি । Prodipto Delwar ০৬:৫৫, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি) )
  4. Symbol support vote.svg সমর্থন, মাসুম ভাই একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান। বিভিন্ন টুলসের ব্যবহার ও ধ্বংসপ্রবণতা রোধ ও রক্ষণাবেক্ষণে তার ভালো জ্ঞান রয়েছে। প্রশাসক হিসেবে তিনি বাংলা উইকিপিডিয়ায় আরও সক্রিয়ভাবে অবদান রাখবেন এই আশায় তাকে সমর্থন দিচ্ছি।--ওয়াকিম (আলাপ) ১১:২২, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  5. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  নির্দ্বিধায়। সম্পাদকদের মধ্যে সবাইকে প্রাণোচ্ছল রাখতে খাঁটি নির্লিপ্ততার পুরোটাই আছে মুসা ভাইয়ের মধ্যে। উইকিপিডিয়ায় সরলতার পরিমাণ বেশি এমন মানুষের সংখ্যা অনেক বেশি বাড়ানো প্রয়োজন। তাই তার প্রতি আমার সশ্রদ্ধ সমর্থন ব্যক্ত করছি। পাশাপাশি আরেকটা বিষয় হল মাসুম ভাই সরল আবেগের মাধ্যমে এর আগে কিছু বাড়াবাড়ি করেছেন, যা নাহিদ ভাই তার মতামতে গুছিয়ে বলেছেন। কিন্তু আমার মতে সেটা তিনি চাইলেই ইনশাল্লাহ কাটিয়ে ওঠার যোগ্যতা রাখেন। অবশ্যই সেটা তাকে করে দেখাতে হবে। মানুষ মাত্রই ভূল করে, কিন্তু যদি কেউ তা কাটিয়ে ওঠার পক্ষে ইতিবাচক মনোভাব রাখে, তবে তাকে সুযোগ না দেয়াটা একপ্রকার অহংকার। তাই আমি মনে করি কেউ যদি ইতিবাচক হিসেবে চেষ্টা করে, তবে তার সমালোচনা সমেত (সমালোচনা ছাড়া নয়) তার প্রতি অন্তত ন্যুন্যতম সমর্থন দেওয়াটা আমাদের কর্তব্য। আর মাসুম ভাইয়ের প্রতি পরামর্শ, আপনি ব্যক্তিগত আবেগকে লাগামছাড়া না করতে চাইলে নিজের মেজাজকে সামাল দেওয়ার জন্য সবসময় মধ্যমপন্থা অবলম্বন করে দেখতে পারেন, আল্লাহর রহমতে এতে আমার অনেক উপকার হয়। আর মনে রাখবেন, সত্য অস্বীকার করা ও কাওকে অপমান বা হেয় করা হল অহংকার, এটা আমাদের নবী মুহাম্মদ (সাঃ) বলেছেন, আর তিনি আরও বলেছেন, যার মাঝে অণু পরিমাণও অহংকার আছে সে জান্নাতে যেতে পারবে না, এই সাবধানতাটা উইকির ক্ষেত্রেও অবশ্যই কাজে লাগাবেন। আল্লাহ আমাদের সবাইকে সঠিক রাখুন ও উত্তম প্রতিদান দিন। শুভকামনা রইলো আপনার জন্য। Lazy-restless (আলাপ) ০৩:১১, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  6. অনেক আগেই প্রশাসক হিসেবে আবেদন করার যোগ্য ছিলেন তিনি তাই নির্দ্বিধায় Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  ব্যক্ত করছি অভিজ্ঞ উইকিপিডিয়ান মাসুম ভাইকে।Tmsayfullah (আলাপ) ০৫:১৯, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  7. Symbol support vote.svg সমর্থন, দীর্ঘদিনের একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান হিসাবে তাকে সমর্থন করা যেতেই পারে। --Shahidul Hasan Roman (আলাপ) ০৫:২১, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  8. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  বাংলা উইকিপিডিয়ার অগ্রগতি এবং উন্নতির জন্য অভিজ্ঞ ও অধ্যবসায়ী প্রশাসক প্রয়োজন। আর মাসুম ভাইয়া প্রশাসকত্বের জন্য আমার দৃষ্টিকোণ থেকে যোগ্য। বাংলা উইকিপিডিয়ায় অভিজ্ঞ ব্যক্তিবর্গের সংখ্যা ও সুযোগ না বাড়ানো ছাড়া গতি নেই। — '''Wiki Ruhan''' (আলাপ) ০৫:৫৭, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  9. Symbol support vote.svg সমর্থন - পূর্ণ সমর্থন জানাচ্ছি ।CAPTAIN RAJU(T) ০৭:৩৩, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  10. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  আমি মাসুম ভাই সমন্ধে বেশি কিছু জানিনা, কিন্তু তিনি সবসময় সাহায্যকারী হিসেবে অধিক পরিচিত। অগ্রিম শুভেচ্ছা রইল মাসুম ভাই।এফ আর শুভ (আলাপ) ০৮:৪২, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  11. Symbol support vote.svg সমর্থন- মাসুম ভাই একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান। উইকিপিডিয়ার অগ্রগতি এবং উন্নতির জন্য অভিজ্ঞ আরও কিছু প্রশাসক প্রয়োজন। তবে অতীত কিছু বিতর্কিত কর্মকাণ্ডের বিষয়ে (নাহিদ ভাইয়ের মতামতে উল্লেখিত) সুস্পষ্ট ব্যাখ্যা আশা করছি। হ্যাঁ ভুল থেকেই শিক্ষা নিতে হয়, আপনার আবেদন গ্রহণ হলে আশা করি প্রশাসক হিসেবে বাংলা উইকিপিডিয়ায় আরও সক্রিয়ভাবে অবদান রাখবেন এবং পূর্ণ সমর্থন জানাচ্ছি।----মোহাম্মদ নাবিল (☎) ০৮:৫৫, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  12. Symbol support vote.svg সমর্থন রইল। কায়সার আহমাদ (আলাপ) ১০:৩১, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  13. Symbol support vote.svg সমর্থন - পূর্ণ সমর্থন জানাচ্ছি। ‍‍‍‍রিয়াদ (আলাপ) ১১:০৭, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  14. Symbol support vote.svg সমর্থন দীর্ঘদিনের ব্যবহারকারী, যদি প্রশাসকের মত অতিরিক্ত দায়িত্ব নিতে চান আমার আপত্তি নেই। হ্যাঁ, তিনি অন্য উইকিতে অবরুদ্ধ কিন্তু তা বাংলা উইকিতে অতিরিক্ত দায়িত্ব নেয়ার অন্তরায় হতে পারে না। কে অন্য উইকিতে কয়েক লক্ষ সম্পাদনা করল না অবরুদ্ধ হল তা আমার কাছে মূল্যহীন। কেউ তো কথিত উইকিটি থেকে থেকে আমাদের এখানে একটা অবদান রেখে যাচ্ছে না অথচ আমরা কথিত উইকির রেশ টেনে শাস্তি দেবার চেষ্টা করছি, আমি এখানে শহিদুর হাসান রোমান ভাইয়ের ঘটনা স্মরণ করতে চাই। আমি এখানে বাংলা উইকির ভিত্তিতে বিবেচনা করছি। আমি তাঁকে দীর্ঘদিন যাবত অবদান রাখতে দেখছি, তার বিরুদ্ধে কখনো বাংলা উইকিতে সক-পাপেট অভিযোগ পাইনি বা আমি কখনো দেখিও নি (আমি প্রতিদিন উইকিতে টহল দেই ও সে অভিজ্ঞতার আলোকে) এবং এটাই আমার কাছে যথেষ্ট। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৬, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    আফতাব তোমার মন্তব্যে একটু সংশোধনী দিতে চাই কারণ তুমি নিজে একজন ব্যবহারকারী পরীক্ষক যা সম্প্রদায় তোমাকে এ বিষয়টি দেখার জন্য দিয়েছে। মাসুম ভাইর ইংরেজি উইকিতে বাধার কারণ একাধিক একাউন্ট ব্যবহারের অভিযোগ (সক বা মেটাপাপেট্টি) অন্য কোন কারণ নয়। এটি এমন বাধা নয় যে, ভিন্নি ভিন্ন উইকিতে ভিন্ন ভিন্ন নিয়ম। এটির বৈশ্বিক মূল নিয়ম সব স্থানে এক এবং হ্যাঁ, এই বাধায় বিশেষত ব্যবহারকারী থাকলে অন্য উইকিতে উচ্চতর অধিকার নিয়ে অবশ্যই প্রশ্ন উঠে সঙ্গত কারণেই। এটাকে তুমি শাস্তি বলছো। তুমি তোমার মতামত দিতে পারো কিন্তু নিজে একজন ব্যবহারকারী পরীক্ষক হিসেবে এটি এড়িয়ে যেত পারো না। আর এই একটি মাত্র কারণে তাকে আমি অত্যন্ত বিরোধীতা করিনি, তাঁর বিরুদ্ধে বেশ কিছু সুস্পষ্ট আইনী নীতিমালা ভঙ্গের ব্যাপার প্রমাণিত। শেষে যদিও একটি মন্তব্য দিয়েছেন সেটি শুধুমাত্র তিনি প্রশাসকের আবেদন করেছেন বলে। তিনি শেষ পর্যন্ত এমনকি এই আবেদনেও ব্যাপারটি জাস্টিফাই করার চেষ্টা করেছেন। এরপর ক্যানভাসিং-এর অভিযোগ করেছেন একজন। তোমার এই মন্তব্যে আমার উত্তরের কারণ তুমি বাকীগুলো এড়িয়ে গিয়ে একটি বিষয়কে উপস্থাপন করে বিরোধীতাকে শাস্তি হিসেবে করেছো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:১৬, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  15. Symbol support vote.svg সমর্থন, --নেহাল(আলাপ) ১০:৫৩, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

বিরোধিতা

  1. Symbol oppose vote.svg বিরোধিতা প্রথমেই দুঃখ প্রকাশ করছি এই আবেদনে বিরোধীতার জন্য। মাসুম ভাই বাংলা উইকিপিডিয়ার পুরাতন ব্যবহারকারী ও বেশ ভালো নিবন্ধ সৃষ্টিকারকও। তবে প্রশাসক সরঞ্জাম ব্যবহারের জন্য যা কিছু প্রয়োজন আমি সেই আলোকে আমার বিরোধীতার কারণ ব্যখ্যা করছি। 'প্রথমত, মাসুম ভাইর একাউন্টটি বর্তমানে ইংরেজি উইকিপিডিয়ায় ব্যবহারকারী পরীক্ষণে বাধাদানকৃত। তিনি একাধিক একাউন্ট ব্যবহার করেছেন কী করেছেন না সেটি আমার জানা নেই, তবে মূলত তার একাউন্টটিসহ আরও কয়েকটি বাধা দেওয়া হয়েছে মেটাপাপেট্রির জন্যই মূলত। দ্বিতীয়ত, ২০১৫ সালে এই আলোচনায় তিনি অন্য ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য প্রকাশ করে ফাউন্ডেশনের গোপীয়তা নীতি লঙ্ঘন করেন। সেখানে তাকে এ সম্পর্কে বুঝানো হয়। এরপর যার তাথ্য প্রকাশ করেছেন তিনি প্রশাসকদের আলোচনাসভায় অভিযোগ করেন, কিন্তু মাসুম ভাই সেখানেও পুনরায় একই কাজ করেনব্যক্তিগত গোপনীয়তা বিষয়টি অত্যাধিক গুরুত্বর একটি লঙ্ঘন এবং এর জন্য আজীবনের জন্য নিষিদ্ধ হওয়ার মত কাজ। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় সবাই সবার পরিচিত বিধায় মুটামুটি যে পর্যায়ে ব্যপারটি গড়ায়নি। কিন্তু দুঃখের বিষয় হলো, এমন গুরুতর একটি বিষয়ে মাসুম ভাইর পক্ষ থেকে কোন ধরণের ফর্মাল কোন মন্তব্য বা দুঃখ প্রকাশ বা ক্ষমাপ্রার্থনা কখনোই তিনি করেননি। তৃতীয়ত, মাসুম ভাই প্রশাসক সরঞ্জাম কাজে লাগে এমন বিষয়েসমূহে তাঁর অবদান পর্যালোচনায় খুব একটা আগ্রহ ফুটে উঠেনি। এছাড়া, উইকিপিডিয়া নাম স্থানে বিশেষ করে অপসারণের প্রস্তাবনায় তাঁর খুব বেশি সক্রিয়তা নেই, যে কটি আছে সেগুলো বিবেচনায় তার প্রস্তাবনার পক্ষে বা বিপক্ষে মন্তব্যগুলো নীতিমালা সম্পর্কে ভালো ধারণা আছে এমন আমার ব্যক্তিগতভাবে মনে হয়নি। এসব বিবেচনায় আমি মনে করছি মাসুম ভাই এখনি প্রশাসকত্বের জন্য প্রস্তুত নয়। আমি আবারও দুঃখ প্রকাশ করছি কারণ মাসুম ভাইর মত একজন ভালো মানুষকে বিরোধীতা করার জন্য। আশাকরি ব্যক্তিগতভাবে নেবেন না। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১২, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    সুপ্রিয় নাহিদ, প্রথমত আপনি বলেছেন যে এখানে আমরা সবাই সবাইকে চিনি। আপনিও আমাকে কম বেশী চেনেন। আপনার সক পাপেট্রি তদন্তের অভিজ্ঞতা আছে। তাই আপনার অন্তত সন্দেহের অবকাশ নেই যে রিয়াজুল ইসলাম বিডি আমার আইডি নয়। একই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ব্যবহার করার জন্য ইংরেজি উইকিতে আমি যখন সমস্যার সম্মুখীন হই। তখন ব্যাপারটি আপনাকে জানাই। আপনি আমাকে বেশ সহায়ক পরামর্শ দিয়েছিলেন এই ব্লক অপসারণের ব্যাপারে সর্বাত্মক সাহায্যের আশ্বাস দিয়েছেন। আর ব্লক সম্পর্কে আমি নিচেও কিছু উত্তর দিয়েছি। দ্বিতীয়ত ২০১৫ সালে উক্ত অপসারণ আলোচনায় ঐ ব্যবহারকারী ঐ নিবন্ধের অপসারনে কোন প্রমাণ ছাড়া সরাসরি পেইড আর্টিকেল বলেছেন, এতে করে কি আমার মানহানী কিংবা উইকির নীতিমালা বিরোধী হয়নি? আসলে, আমরা যখন শুরুর দিকে কাজ করতে শুরু করি তখন আবেগের পাল্লাটা বেশী ছিলো। সে যখন আমাকে প্রথমেই পেইড আর্টিকেল লেখক হিসেবে আক্রমণ করে বসে এবং অন্য আরেক জায়গায় তিনি হাহাহা, জোরে হাহাহাবলে বিদ্রুপ করে তখন আমার আবেগের জায়গাটি আহত হয়। আপনি জানেন আমরা যারা স্বেচ্ছাশ্রমে কাজ করি তাদের পেইড আর্টিকেল লেখার অভিযোগে অভিযুক্ত করলে কি পরিমানে অপমান লাগে। ঐ সংক্রান্ত আলোচনায় আমি বলেছিলাম যে আমি জানিনা উক্ত ব্যবহারকারী কে। শুধুমাত্র ধারণাবশত একটি মন্তব্য করে ফেলেছিলাম। ওই আলোচনাটি ওখানে শেষ হয়ে যাওয়ায় পরবর্তী তে ভুল স্বীকার বা ক্ষমা চাওয়ার ব্যাপারটি আর সামনে আসেনি। ওখান থেকে ফাউন্ডেশনের নীতিমালা সম্পর্কে স্পষ্ট ধারণা পাই। এরপরে এতবছরেও আলাপ আলোচনার এরকম আর কোন সমস্যার শিকার হইনি। তৃতীয়ত উইকিপিডিয়া নামস্থানে আমার কয়েকশত সম্পাদনা আছে। আমি অনেকগুলো নিবন্ধে দ্রুত অপসারণ প্রস্তাবনা দিয়েছি। উইকিপিডিয়া নামস্থান এবং অপসারণ প্রস্তাবনা সম্পর্কে আমার পরিষ্কার ধারণা আছে। ভবিষ্যতে এই দুটি ক্ষেত্রে আমি আরো বেশী কাজ করবো।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:০১, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    মাসুম ভাই দুঃখিত, তবে এবার আমি আমার বিরোধীতা জোরালো করছি। কারণ আপনি আবারও মুটামুটি প্রমাণ করলেন আপনি ব্যক্তিগত গোপনীয়তাটা ঠিক এখনো বুঝতে পারেননি। আপনি আমাকে ফেসবুক মেসেঞ্জারে ইংরেজির বাধাদানের ব্যাপারে জিজ্ঞেস করেছিলেন এবং আমার পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দিয়েছি এবং বলেছি যেহেতু আপনি বাধাদান পূর্ণবিবেচনার আবেদন করেছেন ইংরেজিতে সেহেতু সেটার ফলাফল না আসা অপেক্ষা ধৈর্য্য ধারণের পরামর্শ দিয়েছিলাম। এছাড়া এটাও উল্লেখ করেছিলাম যে, ইংরেজি উইকির বাধাদানের বিষয়ে আসলে আমার ব্যক্তিগতভাবে তেমন কিছু করার নেই। আমি বড়জোড়, তাদের কাছে আপনার হয়ে সুপারিশ করতে পারি। এসবই আমাদের মধ্যে মেসেঞ্জার আলাপ যদিও এটাতে কোন ব্যক্তিগত তথ্য প্রকাশ হয়নি কিন্তু দুজন ব্যক্তির মধ্যে অন্য মাধ্যমে আলাপ আপনি অপর পক্ষের অনুমতি ছাড়া প্রকাশ করেছেন। এটাই পয়েন্ট। দ্বিতীয়ত, আপনি আমার সাথে ফেসবুকের ওই একই আলাপে আপনার বাংলা উইকিপিডিয়ার প্রশাসকত্ব আবেদনের মূল একটি কারণ বলেছিলেন (যা কোনভাবেই বাংলা উইকিপিডিয়ার প্রশাসকত্ব আবেদনের কারণ হতে পারে না), আমি সেটি প্রকাশ করতে চাই না আপনার অনুমতি ব্যতীত। তবে, আমি, আমার বিরোধীতার যা কারণ উপরে উল্লেখ করেছি ফেসবুকের আলাপেও আপনাকেকে এগুলো বলেছিলাম। আপনি বলেছেন উইকিপিডিয়া নামস্থানে আপনার কয়েকশত সম্পাদনা রয়েছে, কিন্তু এখানে সম্পাদনার বিষয়টি নয়। অপসারণ প্রস্তাবনার প্রস্তাবে আপনার মন্তব্য কম রয়েছে যা রয়েছে সেগুলোর অধিকাংশের মন্তব্য নীতিমালা অনুসারে যুক্তিসংগত হয়নি যা একজন প্রশাসকের কাছ থেকে আশা করা হয়। সবশেষে, আপনি এখনো ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে যুক্তি হিসেবে যে কারণগুলো বলছেন তা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। অপমানজনক কথা বলা, উইকিপিডিয়ার শালীনতা পরিপন্থি এবং সেটার জন্য যে নীতিমালা আর একজন ব্যক্তির গোপনীয় তথ্য প্রকাশ সরাসরি ফিজিক্যালি সে ব্যক্তির ক্ষতির সম্ভাবনা আইনী বিষয়। আপনি দুটি মধ্যে পার্থক্য এখনো ধরতে পারছেন না কোথায় আপনি ভুলটি করেছেন। এর বাইরে, একজন ব্যবহারকারী যখন প্রশাসকের আবেদন করেন তখন তার কাছ থেকে সম্প্রদায় আরও বেশি দায়িত্বশীলতা আশা করে। আপনি আপনার আবেদনে, ইংরেজির বাধাদানের বিষয়সহ সংশ্লিষ্ট বিষয়গুলো একেবারেই গোপন করে আবেদন করেছেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৩৬, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  2. Symbol oppose vote.svg বিরোধিতা দুঃখিত, আমার নিচের আলোচনা এবং নাহিদ ভাইের মন্তব্যের পরে সমর্থন করতে পারছিনা। জনি (আলাপ) ১৯:৩২, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  3. Symbol oppose vote.svg বিরোধিতা। যে সকল মূল্যবান অবদানকারীরা এখানে মতামত প্রদান করছেন তাঁদের মতামতের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমি কয়েকটি বিষয় আবার (অন্যান্য সময় আগের প্রশাসকত্বের আবেদন থেকে বিভিন্ন স্থানে এ বিষয়গুলো আলোচনায় এসেছে) উল্লেখ করতে চাই যে, প্রশাসকের দায়িত্বটি আসলে ধ্বংসপ্রবণতা রোধ, রক্ষণাবেক্ষণ, ও নিবন্ধের মানোনয়ন্নের মধ্যে সীমাবদ্ধ নয় যদিও এগুলো উইকিপিডিয়ার উন্নয়নের প্রধান চালিকাশক্তি। আর এ কাজগুলো অনেক অবদানকারী-ই করতে পারেন, তাহলে সবাই তো প্রশাসক হন না, হতে পারেন না, আবার হতে চানও না। আসলে যে-কোনো প্রকল্পেই প্রশাসকের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে ঐ উইকিপিডিয়ার সম্পর্কে তাঁর সার্বিক বোধগম্যতা, সম্প্রদায়ের বিশ্বাসযোগ্যতা, সিদ্ধান্ত নির্ধারণী বিষয়ের ক্ষেত্রে নিরপেক্ষ বিচারক্ষমতা, ও উইকিমিডিয়ার একজন অবদানকারী হিসেবে একটি ক্লিন ইমেজ। ব্যক্তিগতভাবে মাসুম ভাইয়কে আমি না চিনলেও তাঁর অবদান অনেক দিন ধরেই আমার চোখে পড়েছে, উনার অবদান অবশ্যই সন্তুষ্টজনক। উনার সাথে আমার অন বা অফ-উইকি কোথাও কোনো বিরোধ নেই। কিন্তু নাহিদ ভাই ও জনি ভাই যে বিষয়গুলো উপস্থাপন করেছেন সেই তথ্যগুলো আমার জানা ছিলো না। যে সমস্যাগুলোর দিকে তাঁরা ইঙ্গিত দিয়েছেন সেগুলো যথেষ্ট গুরুত্ববহ। সকপাপেট্রি/মেটাপাপেট্রির, গোপনীয়তার লঙ্ঘণের অভিযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ অভিযোগ এবং কোনো অজুহাত-ই এ ক্ষেত্রে গ্রহণযোগ্য হয় না। সমস্যা হচ্ছে আলোচনা পড়ে আমি যা বুঝেছি তা হচ্ছে এই অভিযোগুলো শুধু অভিযোগ পর্যায়ে নেই, বরং প্রমাণিত সত্য। এই অভিযোগগুলো শুধু আমাদের বাংলা উইকিপিডিয়াতে নয়, বরং সকল উইকিপ্রকল্পেই গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। আমি জানি না এই বিষয়গুলো এই প্রশাসকত্বের আলোচনায় অংশ নেওয়া অবদানকারীরা চিন্তা করে দেখেছেন বা দেখছেন কী না। না দেখলে আমি বিবেচনার অনুরোধ করবো কারণ বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগের বিষয় বলে এটি এড়িয়ে গেলেও বর্তমানের ক্ষেত্রেও বলতে হয় অপসারণ প্রস্তাবনায় একজন ব্যবহারকারীর সক্রিয়তা তাঁর সিদ্ধান্ত নির্ধারণের বা বিচার ক্ষমতার যোগ্যতা ও নিরপেক্ষতা বুঝতে ভূমিকা রাখে। কিন্তু সেক্ষেত্রে মাসুম ভাইয়ের সম্পাদনা কম থাকায় এ বিষয়ে তাঁর সক্ষমতা নিরূপণ করা সম্ভব হচ্ছে না যদিও এটি প্রশাসকদের একটি রুটিন জব। এটিকে কেউ দ্রুত অপসারণের ট্যাগিংয়ের সাথে গুলিয়ে ফেলবেন না, কারণ সেক্ষেত্রে ডিসিশন মেকিং যথেষ্ট সহজ, রোলব্যাকারারও সহজ ধ্বংসপ্রবণতা এক ক্লিকেই বাতিল করতে পারেন, তাই এখানে জাজমেন্টের পরীক্ষা হয় না। পূর্বে অনেক প্রশাসকত্বের আলোচনায় অবদানকারীরা এই বিষয়গুলো নিয়ে কথা বলেননি, কিন্তু বাংলা উইকিপিডিয়া এখন যে অবস্থানে তাতে এসকল বিষয়ে আমাদের আরও বেশি সচেতন হওয়া উচিত। দুঃখিত, আমি তাই বিরোধিতা প্রদান করছি। — তানভির • ১৩:১১, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  4. Symbol oppose vote.svg বিরোধিতা। মাসুম ভাই দীর্ঘদিন ধরে মানসম্মত সম্পাদনার জন্য পরিচিত। সম্পাদনার দক্ষতা কিংবা মানগত বিষয়টি সন্দেহের উর্ধ্বে। কিন্তু প্রশাসকত্বের মধ্যে স্পর্শকাতর বেশকিছু সরঞ্জাম এবং নীতিমালা অত্যন্ত সাবধানতার সাথে ব্যবহার করা প্রয়োজন হয়। নাহিদ ভাইয়ের ব্যাখ্যায় বিষয়গুলো উঠে এসেছে, যার মাধ্যমে প্রমাণিত হয় এদিক দিয়ে এখনো মাসুম ভাইয়ের বেশ ঘাটতি রয়েছে। বেশকিছু প্রশ্নবিদ্ধতার সমাধান এখনো হয়নি। প্রশাসক হওয়ার পূর্বে এ বিষয়ে সম্পূর্ণ পরিচ্ছন্ন সমাধান অত্যাবশ্যক। এমতাবস্থায় প্রশাসকত্বের জন্য মাসুম ভাইয়ের তৈরি নয় বলে আমি মনে করি। দুঃখিত, আমি এ প্রস্তাবে বিরোধীতা জ্ঞাপন করছি। - অংকন (আলাপ) ১৪:০৫, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  5. Symbol oppose vote.svg বিরোধিতা, ইদানিং বাংলা উইকিপিডিয়ার পরিবর্তে উইকিউপাত্ত আর উইকিসংকলনে সময় দিই বলে এই আবেদন আমার নজরে ছিল না, কিন্তু গতকাল আবেদনকারী নিজেই একটি সোশ্যাল মিডিয়ার চ্যাটে আমাকে এই লিঙ্ক পাঠালে আবেদনটি সম্বন্ধে অবগত হই। যদিও উনি আমাকে সমর্থন বা বিরোধিতা বা মতপ্রদানের জন্য কোন অনুরোধ করেননি, কিন্তু ওপরে যারা সমর্থন করেছেন তাঁদের মধ্যে ব্যবহারকারী:Engr Read Hossain ২৭ সেপ্টেম্বর ২০১৭ এর পর এবং ব্যবহারকারী:Tmsayfullah ১লা মে, ২০১৮ এর পর এই আবেদনে সমর্থন করার জন্য হঠাৎ সক্রিয় হয়েছেন। এ থেকে বোঝা যায়, আবেদনকারী আমার মত অনেকের সঙ্গেই যোগাযোগ করে এই লিঙ্ক পাঠিয়েছেন, যা তদবির ছাড়া কিছু হতে পারে না। এছাড়া আবেদনকারী সকপাপেট্রির দায়ে ইংরেজি উইকিপিডিয়াতে অভিযুক্ত ও অসীম সময়ের জন্য বাধাদানপ্রাপ্ত। এমতাবস্থায় এই দুটি অত্যন্ত গুরুতর ব্যাপারকে লক্ষ্য করে, বাংলা উইকিপিডিয়ার প্রশাসকত্ব টুল ব্যবহাররের জন্য ওনার আবেদনকে বিরোধিতা করতে বাধ্য হচ্ছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    বোধিসত্ত্ব আমি তো কারো কাছে ভোট চাইনি, এমনকি আপনার কাছেও না। ভোটটা তার একান্ত ব্যক্তিগত ব্যাপার। আমি যদি আমার জন্য সমর্থন দিয়ে কাউকে নক করতাম তাহলে আপনি তদবির বলতে পারতেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০০:২৭, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  6. Symbol oppose vote.svg বিরোধিতা মাসুম ভাইয়ের প্রশাসক হওয়ার আবেদন নজরে আসার পর আমি খুশি হয়েছিলাম। আরও একজন ভালো উইকিপিডিয়ান প্রশাসক হবেন, এই ভেবে। কিন্তু নাহিদ সুলতান, বোধিসত্ব, জনি ইত্যাদি ভাইদের আলোচনা পড়ার পর নতুন ভাবে চিন্তার খোরাক সামনে এলো। তার বিরুদ্ধে আনীত অভিযোগ এবং সেসবের জবাব দেওয়া দেখে মাসুম ভাইয়ের প্রশাসকত্বের প্রতি ঋণাত্মক ধারণা প্রবল হয়েছে। মাসুম ভাই অনেক ভালো একজন উইকিপিডিয়ান। বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করতে প্রশাসক না হয়েও পূর্বের বেগবান কার্যক্রম আরও ত্বরান্বিত হবে আশা করছি। Mmrsafy (আলাপ) ১৫:৫০, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  7. Symbol oppose vote.svg বিরোধিতা আমি একান্ত ভাবেই এই পক্ষের দিকে মতামত দিতে বাধ্য হলাম (ভোট নয়), কারন উপরের আলোচনায় যা জানতে পারলাম, সেটা আমার কাছে ভয়ঙ্কর মনে হল। উইকি প্রশাসক শুধু একটা অন্তিরিক্ত দায়িত্ব নয়। এটা সম্প্রদায়ের একটা বিশ্বাসযোগ্যতার জায়গা। আমি আগে বর্নিত ঘটনা গুলি জানতামই না। মাসুম ভাইয়ের সাথে কিছু হাই হ্যালো গোছের আলাপ হয়েছিল ব্যঙ্গালোরে। কিন্তু সেটা সব নয়। আগের ঘটনাগুলি যদি আমাদের আগে জানা থাকত, উনি কোনো ভাবেই সার্ক কনফারেন্সে আসতেও পারতেন না। এখানে ব্যক্তিগত সম্পর্ক বা ব্যক্তিগত পছন্দ ও অপছন্দের কোনো জায়গা নেই। তারপ্রতি আমার কোনো ব্যক্তিগত রাগও নেই। তার অবদানকে সন্মান জানিয়েও বিরোধিতা করতে বাধ্য হলাম, কিছু উইকির কিছু মৌলিক আচরণ বিধি সমস্যাজনিত কারনে। আর যে কাজগুলি উনি করতে চাইছেন সেইগুলি প্রশাসক না হয়েও করা যায়। আমার বেশ সন্দেহ হচ্ছে যারা অনাকে সমর্থন করছেন, তারা কি জানেন,সকপাপেট্রি/মেটাপাপেট্রির, গোপনীয়তার লঙ্ঘণ, যা উনি করেছেন ও প্রমানিত, উইকিমিডিয়া বিশ্বে কি চোখে দেখা হয় ও তাদের বিরুদ্দে কি ব্যবস্থা নেওয়া হয়? আমি অনুরোধ করব তারা একবারটি সেইগুলি পরে আসুন।--জয়ন্ত (আলাপ - অবদান) ১৬:৫৪, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  8. Symbol oppose vote.svg বিরোধিতা ~ ডোরেমন আলাপ ০৬:৫০, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    EFTEKHARNAEEM, বিরোধীতার কারন উল্লেখ করুন। CAPTAIN RAJU(T) ০৭:২১, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  9. Symbol oppose vote.svg বিরোধিতা - অবশ্য ঠিক বিনাবাক্য ব্যয়ে নয়; হয়তোবা এক বা দুটি প্রশ্নের মুখোমুখি হতে হতো অত্যন্ত কাছের ও দীর্ঘদিনের অতি পরিচিত মুখ, ছোট ভাই মাসুম ইবনে মুসাকে। মানসিকভাবে প্রস্তুতও ছিলাম মাসুম আল হাসান রকি'র ন্যায় তাকে সমর্থনকল্পে এ আবেদনে সাড়া দেয়ার। কিন্তু, বেশ কয়েকটি বিতর্কিত বিষয়ের ওপর আলোকপাতের বিরূপ অভিব্যক্তি প্রকাশের ফলে ব্যথিত করেছে স্বীয় চিত্তকে ও অপ্রস্তুত করে ফেলেছে আমায়। তন্মধ্যে, সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় হলো - দুই বা ততোধিক ব্যবহারকারী নির্দিষ্টকরণ ও যাঁচাই প্রশ্নে চলমান আলোচনাবিষয়ক তথ্য গোপন করা। সেলক্ষ্যে একান্ত আগ্রহ থাকা সত্ত্বেও সমর্থনের পরিবর্তে বিরোধিতা করতে বাধ্য হলাম মূলতঃ ‘দ্বৈরথে দুলছে মনকে’ স্থিরতায় আনতে। সমর্থন করলে তা নিজের অস্তিত্বকে বিরোধিতা করা ও আত্মপ্রতারণার শামিল বলে গণ্য করতাম।
অত্র বক্তব্যে অন্ধ আবেগময় সংবেদনশীল ভালোবাসাকে পরিহার করে দৃঢ় ও কঠোর চিত্তে প্রশাসনিক দিককে প্রাধান্য দিয়েছি মাত্র। অভিজ্ঞ ও দীর্ঘদিনের ব্যবহারকারীদের অজানা নয় যে, চলমান বিষয়ের সুরাহা না হওয়া পর্যন্ত বিশ্বাসযোগ্যতা, দায়িত্বশীলতা ও গ্রহণযোগ্যতার ন্যায় গুরুত্বপূর্ণ প্রশ্নে ভবিষ্যতে নিরপেক্ষনীতি অবলম্বনে আগ্রহী ব্যবহারকারীর প্রশাসকের অধিকারের আবেদন করা মোটেই উচিৎ নয়।
এছাড়াও, ভেবে দেখা উচিৎ যে - এরফলে উইকিপিডিয়ার পুরো প্রশাসন ব্যবস্থাসহ সংশ্লিষ্ট প্রশাসকগণও প্রশ্নবিদ্ধ হয়ে পড়তে পারেন তাঁদের উদার দৃষ্টিভঙ্গীর কারণে!
ভবিষ্যতে প্রশাসকের অধিকারবিষয়ক আবেদনে উত্থাপিত এ জাতীয় বিতর্কিত যে-কোন বিষয়ের সুষ্ঠু ও স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত সরাসরি বাতিল/স্থগিতাদেশের বিষয়টি লিখিতভাবে কিংবা সম্প্রদায়ের চিন্তাধারায় অবগত রাখার স্বার্থে প্রস্তাবনাকারে স্বীয় দৃষ্টিভঙ্গীতে উল্লেখ করলাম। মনঃক্ষুণ্ণ ও ভগ্নহৃদয়ে - Suvray (আলাপ) ০৮:১৬, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নিরপেক্ষ

মন্তব্য

  1. আপনার আগ্রহের জন্য আপনাকে সাধুবাদ জানাই। আপনাকে ইংলিশ উইকিতে অসিম সময়ের জন্য অবরুদ্ধ করা হয়েছে কারন আপনি কোনো কারন ছাড়া দুটি ভিন্ন একাউন্ট তৈরি করেছন এবং সেই একাউন্টের অপব্যবহার করেছন, সকপাপেট আলোচনায় আপনি নিজের পক্ষে কোনো মন্তব্য দেননি। একজন অভিজ্ঞ ব্যবহারকারী হিসেবে সেরকম করা ঠিক হয়নি, যদিও আমরা ইংলিশ উইকির প্রশাসকত্তের জন্য আলোচনা করছিনা তবুও এটি পরিষ্কার হওয়া প্রয়োজন, অনুগ্রহ করে আপনার উদ্দেশ্য ও কারণ ব্যাখ্যা করেন। জনি (আলাপ) ১৬:৫৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    ZI Jony আমি কখনোই দুটি ভিন্ন একাউন্ট ব্যবহার করিনি। আর এই সকপাপেট আলোচনায় কিন্তু প্রমাণিত হয়নি যে আমি সক অ্যাকাউন্টের অপব্যবহার করেছি। ওই আলোচনার ফলাফলে দেখুন Unrelated লেখা আছে, মানে এক অ্যাকাউন্টের সাথে অপরটি কোন সম্পর্ক নাই। আর মন্তব্য করিনি কারণ অভিযোগটি সম্পুর্ণ মিথ্যা এবং আনুমানের উপর তদন্তটি করা হয়েছে, সেটা প্রশাসকগনই বুঝে ফলাফল দিবেন এজন্য অহেতুক কথায় কথা বাড়াতে চাইনি! তবে একটি নিবন্ধের অপসারণ প্রস্তাবনাকে কেন্দ্র করে মেটাপাপেপ্ট্রি অথবা একই ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশনে আইপি এড্রেস কাছাকাছি থাকতে পারে বলে করে আমাকে অবরুদ্ধ করা হয়েছে বলে ধারনা করছি, এতে আমার কোন দোষ কিংবা ভূল নাই। কেউ আমার বিরুদ্ধে অভিযোগ করে ও আমার উপর ব্যবহারকারী পরীক্ষণে আরেক অ্যাকাউন্ট পাওয়া যায় কিন্তু সেটা আমার নয়। আর সক অ্যাকাউন্টের অপব্যবহার সম্পর্কে আমার স্পষ্টত ধারনা রয়েছে। আশা করছি যে খুব শীঘ্রই আনব্লক হতে পারব। এছাড়া বাংলা উইকিপিডিয়ার সাথে ইংরেজী উইকির অধিকার কিংবা অন্যান্য সংশ্লিষ্টতার সাথে কোন সম্পর্ক নাই কারণ দুইটি সম্পূর্ণ আলাদা প্রকল্প। আশা করছি যে বোঝাতে পেরেছি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৮:২২, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    Gnome-edit-redo.svgMasum Ibn Musa: সকপাপেট আলোচনায় যা ধারনা করা হয়েছিল সেটি প্রমাণিত হয়নি, তবে যেটি প্রমাণিত হয়েছে তাহলো Riazul Islam BD আপনারি অন্য একটি একাউন্ট যার থেকে বাংলা উইকিতে ২২৯ টি সম্পাদন হয়েছে। আপনার Riazul Islam BD সম্পকে আলোচনা শুরু করা উচিৎ ছিলো এবং আমি আশাকরি আপনি সেটা করবেন যদিনা আপনার কোনো দোষ না থাকে। এই বার নিয়ে আপনাকে তিন বার অবরুদ্ধ করা হয়েছে (১ মাস, সারে তিন মাস এবং শেসের বার)। বাংলা উইকিপিডিয়ার সাথে ইংরেজী উইকির অধিকার কিংবা অন্যান্য সংশ্লিষ্টতার সাথে কোন সম্পর্ক নেই এটাও বলা যাবেনা, কেননা আপনি প্রশাসকত্তের জন্য আবেদন করেছন এবং এই ক্ষেত্রে একজন ব্যবহারকারী পরীক্ষকের সিদ্ধান্তের মূল্যায়ন করতে হবে। অন্য কথায়, প্রত্যক্ষ ভাবে না হলেও পরোক্ষ ভাবে ইংরেজী উইকির সাথে সম্পর্ক আছে, আমাদের অধিকাংশ নিতিমালাই ইংরেজী উইকির থেকে অনুবাদ করা। জনি (আলাপ) ১৯:৩২, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
    জনি উপরের ১২ নং প্রশ্নের উত্তরে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি যে উত্তরটি পাবেন সেখানে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০০:২২, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  2. সুপ্রিয় সম্প্রদায়, ২০১৫ সালের একটি অনভিপ্রেত ঘটনার জন্যে আমি আন্তরিক ভাবে দুঃখিত। আমি সকলের নিকট, বিশেষতঃ আশার নিকট একান্তভাবে ক্ষমাপ্রার্থী। অতীত তো বদলে দিতে পারবো না; কিন্তু কথা দিচ্ছি ভবিষ্যতে এ ধরণের কোন ভুল আমি আর করবোনা। আশা করি সকলে বিষয়টি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং আমাকে ভবিষ্যৎ পথ চলায় সমর্থন ও সহযোগিতা করবেন।
    ইংরেজি উইকিতে আমার সম্পর্কে যেই অভিযোগটি উত্থাপিত হয়েছে তা বিচারাধীন থাকায় সরাসরি কোনো বক্তব্য দেয়ার সুযোগ না-থাকায় এতোটুকুই শুধু বলবো যে, সেখানেও অভিযোগটি নিঃসন্দেহে প্রমাণ করা যায়নি এবং আমার স্বপক্ষেও কেউ কেউ বক্তব্য উপস্থাপন করেছেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:০০, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  3. Pictogram voting comment.svg মন্তব্য মাসুম-এর প্রশাসকত্ব হিসেবে এ আবেদনে যথেষ্ট ভালো আলোচনা হয়েছে, যা অন্য কোনো প্রশাসকের বেলায় এমনটি হয়েছে বলে মনে হয়নি। বিষয়টি একটি ভালো দিক। স্বীকার করছি মাসুম একজন পুরোনো উইকিপিডিয়ান তাই স্বভাবতই কিছুটা দক্ষ। তাই তাই সক পাপের্টি অভিযোগটি নিষ্পত্তি হয়ে গেলে আমার পূর্ন সমর্থন থাকবে নচেৎ নয়। কারণ, নিয়মিত কাজ করতেন এমন ব্যক্তিদের ক্ষেত্রে দেখেছি সক-পাপের্টির দায়ে তাদেরকে বাধাদান করা হয়েছে। নীতিমালার কঠোরতায় ওই ব্যক্তিদের অবদান থেকে রূঢ় বাস্তবতায় বঞ্চিত হতে হয়েছে উইকিপিডিয়াকে। তাই বিষয়টি হালকা করে দেখার সুযোগ নেই। অভিযুক্ত থেকে প্রশাসকত্বের অধিকার পেলে ভিন্ন বিতর্ক তৈরি হওয়ার সম্ভাবনা থাকবে, বলা হতে পারে, বাংলা উইকির প্রশাসকই ইংরেজি উইকিতে সক পাপের্টির দায়ে অভিযুক্ত। তাই মাসুমের প্রতি পরামর্শ আগে ওই অভিযোগ থেকে মুক্তি নিন, তারপর বাংলা উইকির প্রশাসকত্বের দায়িত্ব নিয়ে পূর্ণগতিতে কাজ করুন। ভুলের জন্যে মাসুমের কাছে দুঃখ প্রকাশ করে আমার ১১ নং প্রশ্নটি আমি সংশোধন করে পুনরাবৃত্তি করেছি তাই উত্তরটি পুনরায় দেয়ার অনুরোধ করছি।--দেলোয়ার () • ২০:০৮, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
  4. Pictogram voting comment.svg মন্তব্য : যেকোনো অপরাধের বা অভিযোগের প্রেক্ষিতে বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার অন্যতম নীতি হচ্ছে - একবার বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর দায়ী / দোষীকে সাজা দেয়ার হলে সেই সাজার মেয়াদান্তে বা খালাসে তার অব্যাহতি ঘটে এবং সে স্বাভাবিক কার্যক্রমে অংশ নিতে পারে; উদাহরণস্বরূপ বলা চলে, এমনকি যেকোনো অপরাধে জেল খাটার পরও খালাস প্রাপ্ত আসামী নির্দিষ্ট মেয়াদান্তে দেশের সর্বোচ্চ আইন পরিষদেরও সদস্য হতে পারেন এবং তখন তাকে পুনরায় শাস্তির আওতায় আনার কোনো সুযোগ নেই বা সেই পূর্বের কর্মকান্ডের জন্য তাকে নতুন করে সাজা দেয়ারও কোনো সুযোগ নেই। ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনজনিত বিষয়ক মাসুমের অপরাধটি নিঃসন্দেহে যেকোনো মাত্রায়ই সর্বোচ্চ শাস্তির যোগ্য এবং উইকিপিডিয়ার সকল প্রকল্প হতে আসীম মেয়াদে বাঁধাপ্রাপ্ত হওয়ার মতো। কিন্তু, তত্‌কালীন প্রশাসকগণ তার সেই অপরাধ উদার চিত্তে মর্জনা করে তাকে অভিযোগ হতে অব্যহতি দান করেছিলেন এবং এই প্রক্রিয়ায় মূল সিদ্ধান্তও নিয়েছিলেন গ্লোবাল প্রশাসক নাহিদ সুলতান। এক্ষণে, এই প্রসঙ্গের অবতারনার বিষয়টি সাধারণ বিচারকার্যের সাথে সাংঘর্ষিক এবং একবার ক্ষমা করে পুনরায় তাকে অপরাধী হিসাবে বিবেচনার কোনো সুযোগও এখানে নেই! প্রসঙ্গতঃ পুনরায় বিচার চাইতে হলে তা কেবল ক্ষতিগ্রস্থকেই চাইতে হয়; কিন্তু সেই বিচারক বা বিচার প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট জুরিদের কেউ তা চাইতে পারে না। বাংলা উইকিপিডিয়ায় প্রশাসকগণকে যদি বিচারক হিসাবে কল্পনা করি তাহলে জুরি বলা চলে সাধারণ সম্পাদকদিগকে। মাসুমের বিরুদ্ধে আশা ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ আনয়ন করেন প্রশাসকদের আলোচনাসভাতে যাতে তত্‌কালীন প্রশাসকগণ চূড়ান্ত সিদ্ধান্ত নেন এবং অভিযোগকারীও তা মেনে নেন (যেহেতু তিনি আপত্তি জানাননি)। এমতাবস্থায় সেই অভিযোগ এই প্রশাসকত্বের আবেদনে আলোচনা করার যৌক্তিকতা কী বা এর সুযোগইবা কতটুকু তা নিয়ে আমি সন্দিহান। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ২০:২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
সেখানে আগের আলোচনায় উদার মনোভাব দেখানোর কারণ আমি চাইনি তাঁর মত একজন সম্পাদনাকারী বাধাপ্রাপ্ত হোক। এই আবেদনে এটা উঠানোর কারণ হলো, ১) তাকে তখন উদার মনোভাব দেখানো হলেও তখন তিনি এ বিষয়ে তাঁর নিজের মন্তব্য বা তাঁর অবস্থান ব্যাখ্যা করেননি। মাসুম ভাই এই আবেদনে একটি অংশে উল্লেখ করেছেন, তিনি সময় আলোচনাটি শেষ হয়ে যাওয়ায় আর কোন মন্তব্য করেননি বা তিনি তাঁর অবস্থান ব্যাখ্যা করেননি। আপনি যদি প্রশাসকের আলোচনাসভার ওই আলোচনাটি দেখেন তাহলে দেখবেন আলোচনাটি বন্ধ করা হয়নি এবং আমি মধ্যস্থতাকারী হিসেবেই মূলত মাসুম ভাইকে পরামর্শ দিয়েছিলাম। তিনি আমার মন্তব্যের পরও ব্যবহারকারী আশার কাছে ওই আলোচনায় বা তাঁর আলাপ পাতায় ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ করতে পারতেন বা তিনি যে ভুল করেছেন এবং এটি আর করবেন না সেটি বলতে পারতেন। তা তিনি করেননি। এবার যদি ধরে নেই যে, তখন তিনি মনে করেছেন যে, আলোচনাটি শেষ সুতরাং আর দুঃখপ্রকাশ করত পারেননি। তারমানে তিনি ব্যাপারটি তখন বুঝতে পেরেছিলেন কোথায় ভুল করেছেন, জাস্ট মন্তব্য করার সুযোগ পাননি বলে দুঃখটা প্রকাশ করতে পারেননি। কিন্তু আপনি খেয়াল করে দেখবেন, এতোদিন পরেও মাসুম ভাই আমার বিরোধীতার মন্তেব্যের প্রথম উত্তরে আবারও ব্যাপারটি জাস্টিফাই করার চেষ্টা করেছেন। তারমানে এখনো তিনি ব্যাপারটি সিরিয়াসলি নেননি। আশাকরি, আপনাকে ব্যাখ্যা করতে পেরেছি। এই একটি ব্যাপার ছাড়াও আমার আরও বেশ কিছু পয়েন্ট উপরে উল্লেখ করেছি। নতুন একটি ব্যাপার হলো, বোধিদার ক্যানভাসিং-এর উত্তরে মাসুম ভাই ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন, ভোট চাননি বলে নাকি সেটি ক্যানভাসিং হয়নি। কিন্তু ক্যানভাসিং-এর যে নির্দেশিকা পাতাটা আছে ভূমিকার দ্বিতীয় অনুচ্ছেদটাই তাঁর সাথে মিলে যায়। একজন প্রশাসক সরঞ্জামের প্রার্থীর কাছ থেকে একটু দায়িত্ববোধও আশা করা হয়। সম্মিলিতভাবে, এজন্য প্রশাসক সরঞ্জাম ব্যবহারের জন্য এখনো মাসুম ভাই প্রস্তুত নয় বলেই মনে করি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৪৪, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)