ব্রায়ান ক্র্যানস্টন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্রায়ান ক্র্যানস্টন
Bryan Cranston at the 2018 Berlin Film Festival (2).jpg
২০১৮ সালে বার্লিনালে-তে ক্র্যানস্টন
স্থানীয় নাম
Bryan Cranston
জন্ম
ব্রায়ান লি ক্র্যানস্টন

(1956-03-07) ৭ মার্চ ১৯৫৬ (বয়স ৬৩)
বাসস্থানভেঞ্চুরা কাউন্টি, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
অন্য নামলি স্টোন
ফিল উইলিয়ামস
পেশাঅভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার
কার্যকাল১৯৮০-বর্তমান
দাম্পত্য সঙ্গীমিকি মিডলটন
(বি. ১৯৭৭; বিচ্ছেদ. ১৯৮২)

রবিন ডিয়ারডেন
(বি. ১৯৮৯)
সন্তান

ব্রায়ান লি ক্র্যানস্টন (ইংরেজি: Bryan Lee Cranston; ৭ মার্চ ১৯৫৬)[১] হলেন একজন মার্কিন অভিনেতা, প্রযোজক, পরিচালক ও চিত্রনাট্যকার। তিনি এএমসির অপরাধ নাট্যধর্মী ধারাবাহিক ব্রেকিং ব্যাড-এ ওয়াল্টার হোয়াইট, ফক্সের সিটকম ম্যালকম ইন দ্য মিডল-এ হ্যাল এবং এনবিসির সিটকম সিনফেল্ড-এ ডক্টর টিম হোয়াটলি চরিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক প্রসিদ্ধ।

ব্রেকিং ব্যাড ধারাবাহিকে তার অভিনীত ওয়াল্টার হোয়াইট চরিত্রটিকে টেলিভিশনের ইতিহাসে অন্যতম সেরা কাজ হিসেবে গণ্য করা হয়। এই কাজের জন্য তিনি চারবার (২০০৮-২০১০, ২০১৪) নাট্যধর্মী ধারাবাহিকে সেরা প্রধান অভিনেতা বিভাগে প্রাইমটাইম এমি পুরস্কার অর্জন করেন। তিনি বিল কাজবির ১৯৬০-এর দশকের আই স্পাই-এর জন্য টানা তিনবার এমি অর্জনের পর টেলিভিশনের ইতিহাসে দ্বিতীয় অভিনেতা হিসেবে এই বিরল কৃতিত্ব গড়েন। ২০১১ সালের পর ব্রেকিং ব্যাড-এর প্রযোজক হওয়ার পর তিনি দুইবার প্রযোজক হিসেবে সেরা নাট্যধর্মী ধারাবাহিকের পুরস্কার লাভ করেন।[২] এছাড়া এই ধারাবাহিকের ওয়াল্টার হোয়াইট চরিত্রে জন্য তিনি পাঁচটি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন ও ২০১৪ সালে একটি পুরস্কার অর্জন করেন; নয়টি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কারের মনোনয়ন থেকে চারটি পুরস্কার অর্জন করেন এবং ছয়টি স্যাটেলাইট পুরস্কারের মনোনয়ন থেকে চারটি পুরস্কার অর্জন করেন।

ম্যালকম ইন দ্য মিডল-এ হ্যাল চরিত্রে তার কাজের জন্য তিনি তিনবার নাট্যধর্মী ধারাবাহিকে সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০১৪ সালে তিনি ব্রডওয়ে মঞ্চে অল দ্য ওয়ে নাটকে লিন্ডন বি. জনসন চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে টনি পুরস্কার অর্জন করেন এবং ২০১৬ সালে মে মাসে একই নামের টেলিভিশন চলচ্চিত্রে এই চরিত্রে অভিনয় করেন। ২০১৮ সালে তিনি লন্ডনের ন্যাশনাল থিয়েটারে নেটওয়ার্ক নাটকে হাওয়ার্ড বিয়েল চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে লরন্স অলিভিয়ে পুরস্কার লাভ করেন।[৩] ২০১৫ সালে তিনি ট্রাম্বো চলচ্চিত্রে অভিনয় করে সমাদৃত হন এবং শ্রেষ্ঠ অভিনেতার জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bryan Cranston"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। এঅ্যান্ডই টেলিভিশন নেটওয়ার্কস। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৯ 
  2. "Bryan Cranston"এমিস (ইংরেজি ভাষায়)। টেলিভিশন একাডেমি। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৯ 
  3. ম্যাকফি, রায়ান (৬ মার্চ ২০১৯)। "Network, Starring Bryan Cranston, Recoups on Broadway"প্লেবিল (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]