জর্জ স্যান্ডার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জর্জ স্যান্ডার্স
George Sanders Allan Warren.jpg
অ্যালান ওয়ারেন কর্তৃক তোলা স্যান্ডার্সের ছবি, ১৯৭২
স্থানীয় নাম
George Sanders
জন্ম
জর্জ হেনরি স্যান্ডার্স

(১৯০৬-০৭-০৩)৩ জুলাই ১৯০৬
মৃত্যু২৫ এপ্রিল ১৯৭২(1972-04-25) (বয়স ৬৫)
মৃত্যুর কারণমাত্রাতিরিক্ত বার্বিচুরেট গ্রহণ[১]

জর্জ হেনরি স্যান্ডার্স (ইংরেজি: George Henry Sanders; ৩ জুলাই ১৯০৬ - ২৫ এপ্রিল ১৯৭২) হলেন একজন ইংরেজ চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী, গায়ক-গীতিকার, সুরকার ও লেখক। অভিনেতা হিসেবে তার কর্মজীবনের ব্যপ্তি চল্লিশ বছরের অধিক। তার উচ্চ শ্রেণীয় ইংরেজি উচ্চারণ ও বেজ কণ্ঠের জন্য তিনি আধুনিক কিন্তু খলচরিত্রে অভিনয়ের সুযোগ পেতেন। তিনি রেবেকা (১৯৪০) ছবিতে জ্যাক ফেভেল, ফরেন করেসপনডেন্ট (১৯৪০) ছবিতে স্কট ফলিয়ট, অল অ্যাবাউট ইভ (১৯৫০) ছবিতে অ্যাডিসন ডিউইট এবং কিং রিচার্ড অ্যান্ড দ্য ক্রুসেডার্স (১৯৫৪) ছবিতে রাজা রিচার্ড চরিত্রে অভিনয়ের জন্য সুপরিচিত। অল অ্যাবাউট ইভ ছবিতে তার কাজের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার লাভ করেন। এছাড়া তিনি ব্যাটম্যান (১৯৬৬) টেলিভিশন ধারাবাহিকে দুই পর্বে মিস্টার ফ্রিজ ভূমিকায় অভিনয় করেন এবং ডিজনির দ্য জাঙ্গল বুক (১৯৬৭) ছবিতে মানুষকে ঘৃণাকারী বাঘ শেরা খান চরিত্রে কণ্ঠ দেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

স্যান্ডার্স ১৯০৬ সালের ৩রা জুলাই রুশ সাম্রাজ্যের সেন্ট পিটার্সবার্গে জন্মগ্রহণ করেন। তার পিতা হেনরি পিটার আর্নেস্ট স্যান্ডার্স[২] (১৮৬৮-১৯৬০) ও মাতা মার্গারেট জেনি বের্থা স্যান্ডার্স (প্রদত্ত নাম: কলবি; ১৮৮৩-১৯৬৭) সেন্ট পিটার্সবার্গে জন্মগ্রহণ করেন। তারা মূলত জার্মান বংশোদ্ভূত, তবে তাদের পূর্বপুরুষদের কেউ কেউ এস্তোনীয় ও স্কটিশ ছিলেন।[৩][৪] ১৯৯০ সালে প্রকাশিত এক জীবনী বইতে দাবী করা হয় যে স্যান্ডার্সের পিতা ওল্ডেনবুর্গের যুবরাজ ও জারের রাজদরবারের এক রুশ অভিজাত, যিনি জারের বোনকে বিয়ে করেছিলেন, তার অবৈধ সন্তান।[৫] অভিনেতা টম কনওয়ে (১৯০৪-১৯৬৭) জর্জের বড় ভাই। তাদের ছোট বোন মার্গারেট স্যান্ডার্স ১৯১২ সালে জন্মগ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. অ্যাশচার-ওয়ালশ, রেবেকা (৮ মে ১৯৯২)। "George Sanders' suicide"এন্টারটেইনমেন্ট উয়িকলি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১৮ 
  2. "Henry Peter Ernest Sanders"। জিনি। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৯ 
  3. "Margarethe Jenny Bertha Sanders"। জিনি। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৯ 
  4. স্যান্ডার্স, জর্জ (১৯৬০)। Memoirs of a Professional Cad। হ্যামিশ হ্যামিলটন। পৃষ্ঠা ৮। 
  5. ভ্যান ডার বিটস, রিচার্ড (১৯৯০)। George Sanders: An Exhausted Life। ম্যাডিসন বুকস। আইএসবিএন 978-0819178060 

বহিঃসংযোগ[সম্পাদনা]