ওয়াল্টার হিউস্টন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ওয়াল্টার টমাস হিউস্টন (ইংরেজি: Walter Thomas Huston; ৫ এপ্রিল ১৮৮৩ - ৭ এপ্রিল ১৯৫০)[১] ছিলেন একজন কানাডীয় অভিনেতা ও গায়ক। তিনি তার পুত্র জন হিউস্টন পরিচালিত দ্য ট্রেজার অব সিয়েরা মাদ্রে চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য একাডেমি পুরস্কার লাভ করেন। তিনি চার প্রজন্ম ধরে চলে আসা হিউস্টন অভিনয়শিল্পী পরিবারের প্রধান। তিনি অভিনয়শিল্পী অ্যাঞ্জেলিকা হিউস্টন, ড্যানি হিউস্টন, আলেগ্রা হিউস্টন ও জ্যাক হিউস্টনের পিতামহ।[২] হিউস্টন পরিবারের তিন প্রজন্ম একাডেমি পুরস্কার লাভ করেছে, তারা হলেন ওয়াল্টার, তার পুত্র জন এবং জনের কন্যা অ্যাঞ্জেলিকা।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হিউস্টন ১৮৮৩ সালের ৫ই এপ্রিল অন্টারিওর টরন্টো শহরে জন্মগ্রহণ করেন।[৩] তার পিতা রবার্ট মুর হিউস্টন একজন কৃষক ছিলেন, যিনি পরবর্তীকালে একটি নির্মাণ কোম্পানি প্রতিষ্ঠা করেন এবং তার মাতা এলিজাবেথ ম্যাকগিবন।[৪] তিনি স্কটিশ ও আইরিশ বংশোদ্ভূত।[৫] তিনি টরন্টোর উইনচেস্টার স্ট্রিট পাবলিক স্কুলে পড়াশোনা করেন। তার এক ভাই ও দুই বোন ছিল, তাদের একজন মঞ্চের কণ্ঠ বিষয়ক কোচ মার্গারেট ক্যারিংটন (১৮৭৭-১৯৪১)।

তার পরিবার অন্টারিওর অরেঞ্জভিলের বাসিন্দা ছিলেন এবং সেখানে কৃষিকাজ করতেন। তার জন্মের পূর্বে তারা সেখান থেকে টরন্টোতে আসে। যৌবনে তিনি তার পারিবারিক নির্মাণ কোম্পানিতে কাজ করতেন এবং অবসর সময়ে তিনি শ স্কুল অব অ্যাক্টিংয়ে অভিনয়ের পাঠ গ্রহণ করতেন। ১৯০২ সালে তার মঞ্চে অভিষেক হয়। তিনি ইন কনভিক্ট স্ট্রাইপস নাটকের দলের সাথে সফরে যান এবং রিচার্ড ম্যানসফিল্ডের সাথে জুলিয়াস সিজার নাটকে অভিনয় করেন। তিনি পুনরায় দ্য সাইন অব দ্য ক্রস নাটক নিয়ে সফরে বের হন। ১৯০৪ সালে তিনি রিয়া গোরকে (১৮৮২-১৯৩৮) বিয়ে করেন এবং মিজুরির নেভাডার একটি বিদ্যুৎ কেন্দ্রে ব্যবস্থাপক হিসেবে কাজে যোগ দেওয়ার জন্য অভিনয় ছেড়ে দেন। তিনি ১৯০৯ সাল পর্যন্ত এই চাকরিতে নিযুক্ত ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Walter Huston"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৫ আগস্ট ২০১৮ 
  2. স্মিথ, অ্যাডাম (৩০ আগস্ট ২০১৬)। "How can you connect The Addams Family to Ben-Hur?"দ্য টেলিগ্রাফ (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৫ আগস্ট ২০১৮ 
  3. According to the Province of Ontario. Ontario, Canada Births, 1869–1911. অ্যানসেস্ট্রি.কম
  4. মরিসন, মাইকেল এ. (১৯৯৯)। John Barrymore, Shakespearean Actor (Volume 10 of Cambridge studies in American theatre and drama)। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় প্রেস। পৃষ্ঠা ৭৫। আইএসবিএন 0-521-62979-9 
  5. হিউস্টন, জন (১৯৯৪)। An Open Book। ডা কাপো প্রেস। পৃষ্ঠা ৯। আইএসবিএন 0-306-80573-1 

বহিঃসংযোগ[সম্পাদনা]