ব্যবহারকারী:NusJaS/sandbox

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎকার[সম্পাদনা]
প্রেসিডেন্ট কার্টারের সাথে হোয়াইট হাউসের সাক্ষাৎকার। (জুলাই ২৯, ১৯৭৭)। উত্স: সম্পাদকদের এবং সংবাদ পরিচালকদের একটি গ্রুপের সাথে রাষ্ট্রপতি প্রশ্নোত্তর সেশনের সাথে সাক্ষাৎকার, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • আমি আপনাদের সবাইকে হোয়াইট হাউসে স্বাগত জানাতে চাই। আপনারা কেউ কেউ আগে এখানে এসেছেন। আমি মনে করি আপনি আজ সকালে আমাদের কিছু কর্মীদের সাথে দেখা করার সুযোগ পেয়েছেন। এবং আমি আশা করি দিনটি আপনার জন্য ফলপ্রসূ হবে। রাষ্ট্রপতি হিসাবে আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হল এমন একটি উপায় যা দিয়ে আমি সারা দেশে উদ্ভূত সমস্যা এবং প্রশ্নগুলি বুঝতে পারি - কখনও কখনও ওয়াশিংটন থেকে নিজেকে সরিয়ে দেওয়া হয়--- একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি পেতে এবং অবশ্যই, আমার সংবাদ সম্মেলনের সময়, যেগুলি অনুষ্ঠিত হয়েছে এবং সর্বদা অনুষ্ঠিত হবে, আমি আশা করি, মাসে দুবার, ওয়াশিংটন প্রেস কর্পস থেকে প্রশ্ন পাবেন। আমার মুখোমুখি হওয়া সমস্যার সংখ্যা খুব বড়। আমি আপনার প্রশ্নের প্রস্তুতির জন্য আপনার জন্য তাদের কয়েকটি রূপরেখা দিতে চাই।
  • আমি মনে করি এটি উল্লেখ করা খুব তাৎপর্যপূর্ণ যে বেশ কয়েকটি রাষ্ট্রপতি এবং বিভিন্ন কংগ্রেস, অনেক বেসরকারী অবদানকারী এই অসাধারণ নতুন স্বাস্থ্যসেবা কেন্দ্রের বিবর্তনে জড়িত ছিলেন। আমি এতে গর্বিত। এর ব্যয়ের কারণে এটি কিছু সমালোচনার বিষয় হয়েছে। কিন্তু আমি মনে করি আমাদের মনে রাখতে হবে যে এটি আমাদের সরকারের কেন্দ্র, এবং ১৯৭৭ এবং ২০০০ সালে এখানে যা ঘটেছিল তা শিশুদের জন্য যত্ন এবং ভালবাসার খুব ভালভাবে একটি মান স্থাপন করতে পারে যা আমাদের সারা দেশে ডাক্তার এবং নার্স এবং পিতামাতা, শিক্ষক এবং সমাজকর্মীদের চেতনাকে পরিব্যাপ্ত করবে এবং,  এমনকি সারা বিশ্বেও। আমি জর্জিয়ার একটি গ্রামীণ এলাকায় একটি বাড়িতে বড় হয়েছি, কিন্তু আমার মা একজন নিবন্ধিত নার্স ছিলেন। এবং আমি এবং সেই দেশের অন্যান্য শিশুরা ভাল স্বাস্থ্যসেবা পেয়েছিলাম, কেবল তার কাছ থেকেই নয়, কারণ সেখানে রোগ প্রতিরোধ, টিকা দেওয়া এবং সেখানে বসবাসকারী বিপুল সংখ্যক মেডিকেল ডাক্তারের সাথে অবিচ্ছিন্ন সম্পর্কের উপর প্রচুর জোর দেওয়া হয়েছিল।
  • আমরা গত কয়েক দশক ধরে প্রতিরোধের জোর দেওয়ার সেই মানগুলি অবনতি হতে দিয়েছি। সম্প্রতি স্বাস্থ্য, শিক্ষা ও কল্যাণ বিভাগের নতুন প্রধান জো ক্যালিফানো এ বিষয়ে কথা বলছিলেন। এবং আমরা শিশুদের স্বাস্থ্যসেবার উপর জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অতীতে, ফেডারেল সরকার স্বাস্থ্যসেবা প্রয়োজন এমন ছোট শিশুদের সনাক্ত করার ব্যয়ের ৫০ শতাংশ প্রদান করেছে এবং আমাদের খুব সামান্য প্রতিক্রিয়া ছিল। সুতরাং, আমরা এই পরবর্তী বাজেটে এটি ৭৫ শতাংশে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি, আশা করি এইভাবে, স্কুলের পরিবেশের মধ্যে, বহিরাগত রোগীদের ক্লিনিকগুলির মধ্যে, কাউন্টি স্বাস্থ্য কেন্দ্রগুলির মধ্যে, আমরা এমন শিশুদের সনাক্ত করতে পারি যাদের সম্ভবত আপনার অনেক সন্তান এবং আমার সন্তানের মতো সৌভাগ্য হয়নি এবং তাদের জীবনের গঠনমূলক বছরগুলিতে পৌঁছানোর আগে সম্ভাব্য সমস্যাগুলি পর্যবেক্ষণ ও সংশোধন করা যেতে পারে। এই অসাধারণ নতুন শিশু হাসপাতালটি বেশ কয়েকটি জিনিস করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি হলো, যেসব শিশুর গুরুতর স্বাস্থ্য সমস্যা রয়েছে, বিশেষ করে ১৮ বছরের কম বয়সী কার্ডিয়াক রোগী, তাদের চিকিৎসা করা। পুরো মেট্রোপলিটন এলাকার এ ধরনের রোগীদের নব্বই শতাংশই এখানে চিকিৎসা নেওয়ার সম্ভাবনা রয়েছে। আর ওয়াশিংটনের মেট্রোপলিটন এলাকার এক-তৃতীয়াংশ শিশুকে এখানে চিকিৎসা দেওয়া হবে।
  • শক্তি সংরক্ষণ, স্বাস্থ্যসেবা এবং যারা বেশ অসুস্থ তাদের জন্য হাসপাতালের পরিবেশে সংক্ষিপ্ত সময়ের জন্য থাকার ক্ষেত্রে ভবিষ্যতে কী সাহসী হতে পারে তা ভবিষ্যদ্বাণী করার চেষ্টা করার জন্য এই হাসপাতালের নকশায় প্রচুর চিন্তাভাবনা করা হয়েছে। ডিজাইনে আরেকটি নতুন বা উদ্ভাবনী পরিবর্তন করা হয়েছে তা হলো, গুরুতর অসুস্থতা সংশোধন না হওয়া অবস্থায় একটি শিশুর পিতামাতার জন্য প্রতিটি ক্ষেত্রে সেই সন্তানের সাথে এখানে থাকার জন্য একটি বিশেষ জায়গা রয়েছে। তাই প্রতিটি সন্তানের বিছানার পাশেই বাবা-মায়ের থাকার জায়গা রয়েছে। আমি বিশ্বাস করি, এই হাসপাতালটি জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় এবং এর চিকিৎসা কেন্দ্রের সাথে যুক্ত। এবং এটি যথেষ্ট কাছাকাছি যাতে ফেডারেল কর্মকর্তারাও উভয়ই শেখাতে পারেন, নতুন ধারণা চেষ্টা করতে পারেন এবং শিখতে পারেন। আমি মনে করি, আমরা এই কেন্দ্র থেকে প্রচুর সুবিধা পেতে পারি। এবং আমি বিশ্বাস করি যে আমরা পুরো দেশের জন্য একটি মান নির্ধারণ করতে পারি।
  • আমি জানি আমি আমার সন্তানদের কতটা ভালোবাসি। মাত্র কয়েক মিনিট আগে, অ্যামি এবং আমি হোয়াইট হাউসের সামনের উঠোনে একটি গাছের ঘর ডিজাইন করছিলাম, যা অ্যামির জন্য নির্মিত হতে চলেছে এবং এটি সেই অনেকগুলি উদাহরণের মধ্যে একটি যা আমাকে তার কাছাকাছি থাকতে হবে। এবং আমি জানি যে ভবিষ্যতে যখন সে অসুস্থ হয়, আমি চাই যে সে ভাল স্বাস্থ্যসেবা পাক। কিন্তু আমি কলম্বিয়া জেলার প্রাচীনতম এবং সবচেয়ে জরাজীর্ণ অ্যাপার্টমেন্ট বাড়িতে বসবাসকারী একটি শিশুর প্রতি ঠিক ততটাই আগ্রহী। এবং আমি আটলান্টা, জর্জিয়া, ডেট্রয়েটে বসবাসকারী বা আমাদের দেশের অন্যান্য অংশে বসবাসকারী শিশুদের প্রতিও আগ্রহী। সুতরাং, আমি এখানে সরকারের প্রতিনিধিত্ব করতে এসেছি, যা প্রায়শই ভুল করে, তবে আমি আশা করি এটি সর্বদা একটি হৃদয় ধরে রাখবে, যারা নিজের যত্ন নিতে সক্ষম তাদের জন্য প্রেমময় যত্নের প্রতি অভ্যস্ত, হ্যাঁ, তবে প্রাথমিকভাবে তাদের জন্য যাদের যত্ন উপেক্ষিত হবে যদি যারা কংগ্রেস এবং হোয়াইট হাউসে প্রধান রাজনৈতিক পদে অধিষ্ঠিত হন তারা সবার যত্ন নেন না। এটা আমাদের জন্য একটা ভালো দিন। এবং আমি আশা করি যে প্রত্যেকে যারা এই হাসপাতালে কাজ করেন বা যারা এখানে চিকিৎসার জন্য আসেন বা যাদের পরিবার এই সুবিধা ব্যবহার করেন তারা এর দ্বারা আশীর্বাদ পাবেন এবং সহানুভূতি, বোঝাপড়া এবং ভ্রাতৃত্ব এবং ভালবাসা দ্বারা অনুপ্রাণিত হবেন, আমাদের বাচ্চাদের থেকে অসুস্থতা দূরে রাখতে এবং যারা রোগে আক্রান্ত তাদের সংশোধন করতে অনুপ্রাণিত হবেন।
  • আমার আগে যাঁরা এসেছেন, যাঁদের দূরদৃষ্টি এই সুবিধার প্রয়োজনীয়তা উপলব্ধি করার দূরদৃষ্টি ছিল, আমি তাঁদের অভিনন্দন জানাতে চাই। এবং আমি মনে করি যে প্রতিটি পরিবার যারা সেই জরাজীর্ণ অ্যাপার্টমেন্টে বাস করে তারা কিছুটা স্বস্তির নিঃশ্বাস নিতে পারে এটা জেনে যে তাদের সন্তানরা অসুস্থ হলে সেই দারিদ্র্য বা হতাশা তাদের সন্তানকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির ছোট মেয়ের মতো ভাল চিকিত্সা পেতে বাধা দেবে না। আমাদের মতো সরকার ব্যবস্থায় এটাই ভালো। স্বাস্থ্যসেবার ক্ষেত্রে আমাদের দীর্ঘ পথ যেতে হবে, তবে এটি একটি বড় পদক্ষেপ। আমি যা করেছি তার জন্য খুব গর্বিত এবং প্রেসিডেন্ট হিসেবে আপনাদের সবার সঙ্গে কাজ করে আমাকে ও রোজালিনকে যে পদক দেওয়া হয়েছে তা অর্জনের জন্য আমি দৃঢ় সংকল্প নিয়ে অপেক্ষা করছি। এটি হোয়াইট হাউসের জাদুঘরে বা আর্কাইভে রাখা হবে। এবং আমি আশা করি এটি আগামী প্রজন্মের মধ্যে একটি স্মরণ করিয়ে দেবে যে আমি রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার অনেক আগে থেকেই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ দেশে উদ্বেগের এই ক্ষুদ্র কিন্তু মূল্যবান প্রতীকগুলিতে আপনাদের অনেকেরই উদ্বেগ ছিল - যে শিশুদের জন্য আমরা এত যত্নশীল। আপনাকে আবারো ধন্যবাদ। এই মহান অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি গর্বিত।
  • আমি নিজেই সিদ্ধান্ত নিয়েছিলাম সোভিয়েতদের সাথে যোগাযোগ করার। আমরা তাদের বলেছিলাম যে আমরা সমস্যা সম্পর্কে অবগত ছিলাম, তাদের কাছে স্যাটেলাইট সম্পর্কে কোনও তথ্য চেয়েছিলাম এবং তাদের অনানুষ্ঠানিকভাবে বলেছিলাম যে আমরা তাদের দুর্ভাগ্যকে প্রচারের উপায়ে পুঁজি করার চেষ্টা করব না। আমরা নিশ্চিত হতে চেয়েছিলাম যে বায়ুমণ্ডলে স্যাটেলাইটটির পুনঃপ্রবেশের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে, এবং আমরা সারা বিশ্বে আমাদের কিছু গুরুত্বপূর্ণ মিত্রদের অবহিত করেছি যারা স্যাটেলাইটের অগ্রগতি নিরীক্ষণ করার এবং মোকাবেলা করার উভয় ক্ষমতা রাখে। তেজস্ক্রিয়তা একবার পড়ে যায়। এই স্যাটেলাইটে কতটা প্রচার করতে হবে তা নিয়ে আমার একটি কঠিন সিদ্ধান্ত ছিল, কারণ হুমকিকে অতিরঞ্জিত না করে মানুষকে ঘটনাগুলি জানানো প্রায় অসম্ভব, এবং আমরা অতিরঞ্জিত ভয় তৈরি করতে চাইনি। আমরা প্রতিনিয়ত স্যাটেলাইট পর্যবেক্ষণ করেছি। আমরা সোভিয়েতদের সাথে শেয়ার করেছি কখন এটি নেমে আসবে। এটি বিধ্বস্ত হওয়ার মাত্র এক বা দুই ঘন্টা আগে বায়ুমণ্ডলে এর অনুপ্রবেশের সঠিক বিন্দু জানা যায়নি, কারণ এটি গড়াগড়ি খাচ্ছিল। এবং যখন এই ধরণের একটি উপগ্রহ বায়ুমণ্ডলে প্রবেশ করে, তখন এটি এড়িয়ে যেতে পারে এবং আপনার প্রত্যাশার চেয়ে কয়েক হাজার মাইল দূরে যেতে পারে। আমরা জানতাম যে এটি হাওয়াইয়ের ঠিক উত্তরে, হাওয়াইয়ের উত্তর-পূর্বে বা আফ্রিকার পূর্ব দিকের মধ্যে কোথাও পড়বে। এবং এটি একটি দুর্দান্ত বৃত্তের পথ তৈরি করছিল যেখানে এটি অবশেষে পড়েছিল তার উপরে। এটা ঠিক উত্তর বিন্দু সম্পর্কে ছিল. সোভিয়েতরা আমাদের বলেছিল, সাধারণভাবে, এটি কি ধরনের চুল্লি ছিল। তারা আমাদের বলেছিল যে তাদের সেরা অনুমান ছিল এটি বায়ুমণ্ডলে প্রবেশ করার সাথে সাথে এটি জ্বলবে। তাই, আমি পারব না - ফিরে গিয়ে এবং আমাদের কাছে তাদের রিপোর্টের সঠিক ভাষা পরীক্ষা না করে - তারা আমাদের সমস্ত তথ্য দিয়েছে কিনা তা আমি বলতে পারব না। তবে আমি মনে করি এটি সঠিকভাবে পরিচালনা করা হয়েছিল; অবশ্যই, আমাদের দ্বারা। আমি জানি না সোভিয়েতরা আর কাকে জানিয়েছিল। যখন আমি দেখতে পেলাম যে এটি কানাডায় আঘাত করতে চলেছে, সেদিন খুব ভোরে - আমি খুব ভোরে এখানে এসেছি - আমি কানাডার প্রধানমন্ত্রীকে ফোন করে ফোনে তার সাথে কথা বলেছিলাম। এবং আমরা তাকে বলার জন্য বেশ ভাগ্যবান ছিলাম যে এটি বায়ুমণ্ডলে কোথায় যাচ্ছে। আমরা এটা রাডারে ছিল. কিন্তু পূর্ববর্তী সময়ে, এটা হতে পারে যে সোভিয়েতরা আমাদের আরও তথ্য দিতে পারত। আমি মনে করি তারা সম্ভবত একই পরিস্থিতিতে আমরা তাদের কী দিতাম সে সম্পর্কে আমাদের দিয়েছে।
  • গত বার্ষিক সম্মেলনে আমি যোগ দিয়েছিলাম, আমি অতিথি হিসেবে গিয়েছিলাম। এবং আমি শুনেছি, চূড়ান্ত ভোজ সন্ধ্যার প্রধান বক্তা হিসাবে, এলেনর হোমস নর্টন একটি চলমান বক্তৃতা দেন যে সম্পর্কগুলি পরিবারগুলিকে একত্রে আবদ্ধ করে এবং কীভাবে দারিদ্র্যের বঞ্চনা এবং প্রাথমিকভাবে কৃষ্ণাঙ্গ পুরুষদের নিজেদের নিয়ে গর্ব করার ক্ষমতার অভাব। পারিবারিক কাঠামোর উপর একটি বিঘ্নকারী প্রভাব ছিল। এটি একটি চলমান বক্তৃতা ছিল. এবং এখন, এলেনর হোমস নর্টন ওয়াশিংটনে আছেন, এখানে আমার সাথে, কর্মসংস্থানে সমান সুযোগ নিশ্চিত করার জন্য ফেডারেল সরকারের জোর একত্রিত করার চেষ্টা করছেন। এবং তিনি এই বছর আপনার প্রোগ্রামের অংশ হবেন. আটলান্টায়, আমার এবং ভার্নন জর্ডানের যৌথ বন্ধু হিসাবে যখন ভার্নন কংগ্রেসে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ভাবছিলেন, সেই সময়ে যে লোকটি শেষ পর্যন্ত সেই আসনের জন্য দৌড়েছিলেন, অ্যান্ডি ইয়ং, সারা বিশ্বে এই জাতির জন্য কী দাঁড়ায় তার উদাহরণ হয়ে উঠেছে, মৌলিক মানবাধিকারের ক্ষেত্রে আমাদের সরকার কী দাঁড়ায়। এবং অ্যান্ডি ইয়ং এই বছর আমাদের মন্ত্রিসভার সদস্য হিসাবে আপনার প্রোগ্রামে থাকবেন, এমন একজন ব্যক্তি যার নিজের কণ্ঠস্বর রয়েছে, কিন্তু যিনি আমার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন। এবং আমি বলতে পারি জাতিসংঘের অন্যান্য সদস্যরা বিশ্বের বঞ্চিত মানুষকে জানাতে তার সাথে যোগ দিয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র তার সমস্ত শক্তি এবং প্রভাব সহ তাদের প্রতি আগ্রহী এবং তাদের বন্ধু। আমরা শহুরে কেন্দ্রগুলির ক্রমবর্ধমান গুণমান নিয়ে উদ্বিগ্ন ছিলাম, এবং এখন আমাদের আবাসন ও নগর উন্নয়ন বিভাগের একজন সচিব রয়েছেন - একজন মহিলা যিনি তার পটভূমি এবং প্রবণতা, তার অভিজ্ঞতা এবং তার ঐতিহ্য, সংগ্রামী লোকদের সমস্যার কারণে বুঝতে পারেন যারা সামাজিক কাঠামো থেকে বাদ বোধ করেন-- প্যাট্রিসিয়া হ্যারিস। এবং সে আমার নিজের প্রশাসনের অংশ হিসাবে পরে আপনার প্রোগ্রামে থাকবে। বিচার বিভাগের নতুন জোর ব্যাখ্যা করতে গ্রিফিন বেল এখানে থাকবেন। জো ক্যালিফানো আপনাকে কিছু প্রোগ্রামের বানান জানাবে যেগুলি আমরা ইতিমধ্যেই প্রতিষ্ঠা করেছি এবং তাদের মর্যাদা পুনরুদ্ধার করার জন্য যারা তাদের একটি শালীন জীবনযাপনের জন্য সরকারের উপর নির্ভরশীল ছিল তাদের প্রতিস্থাপন করছি। রে মার্শাল চাকরির সুযোগ তৈরি করার জন্য আমাদের প্রোগ্রামের দায়িত্বে রয়েছেন, কারণ আমরা জানি যে বাজেটের ভারসাম্য এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার জন্য যথেষ্ট শক্তিশালী অর্থনীতির কোন শেষ নেই, যদি না এটি কর্মসংস্থানের উপর পূর্বাভাস না হয় - চাকরির বিধান মানুষের জন্য আমাদের অর্থনীতিকে উদ্দীপিত করতে এবং এটিকে কার্যকর করতে এবং আমাদের সকলকে উপকৃত করতে। শুক্রবার রাতে যখন আমি বাড়ি ফিরলাম, আমার স্ত্রী আমার সাথে দরজায় দেখা করল। তিনি বলেছিলেন, "আমি শুধু টেলিভিশনে ভার্নন জর্ডানকে সাক্ষাত্কারে দেখেছি এবং তিনি বলেছিলেন যে আপনার প্রশাসন যাদের সাহায্যের প্রয়োজন তাদের জন্য কিছুই করছে না।" এবং আমি গতকাল এবং আজ সকালে নিউ ইয়র্ক টাইমস পড়ি, এবং আমার স্ত্রী আমাকে আজ সকালে ৭:৩০ এর দিকে আবার ফোন করেছিলেন। সে বলে, "ভার্নন মনে করেন না যে আপনি ঠিক তেমনটা করছেন যেমনটা আমি মনে করি আপনি করছেন, জিমি।" এবং আমি আশা করি সামনের মাসগুলিতে আমি হোয়াইট হাউসে ভার্নন জর্ডানের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে সক্ষম হব-যেখানে আমি কংগ্রেসের সদস্যদের সাথে কাজ এবং পরিকল্পনা করার জন্য প্রচুর সময় ব্যয় করি। প্যারেন মিচেল, ব্ল্যাক ককাসের প্রধান, বৃহস্পতিবার আমার অফিসে ছিলেন কেবলমাত্র অর্জনই নয়, ডেমোক্রেটিক কংগ্রেস এবং ডেমোক্রেটিক প্রেসিডেন্টের দ্বারা সম্বোধন করা এবং সম্বোধন করা বাকি প্রয়োজনীয়তাগুলিও ছিল। আমরা যা করতে চাই তা আমরা করিনি বা আমরা যা করতে যাচ্ছি তাও করিনি। আমি এখন ৬ মাস অফিসে আছি--কোনও ক্ষমা চাওয়ার নেই--এবং আমি একটি গল্পের কথা ভাবার চেষ্টা করছিলাম যাতে বোঝানো যায় যে কখনও কখনও যখন সমস্যাগুলি বছরের পর বছর ধরে বা রাষ্ট্রপতির মেয়াদ থেকে থাকে তখন একটি তাত্ক্ষণিক রূপান্তর সম্পন্ন করা যায় না বা এমনকি প্রজন্ম। গ্রিফিন বেল, যিনি পরে আপনার সাথে কথা বলবেন, একজন ব্যক্তির সম্পর্কে একটি প্রিয় গল্প রয়েছে যাকে মাতাল হয়ে বিছানায় আগুন দেওয়ার জন্য গ্রেপ্তার করা হয়েছিল। বিচারকের সামনে এসে তিনি বললেন, "বিচারক, আমি মাতাল হওয়ার অপরাধ স্বীকার করেছি, কিন্তু যখন আমি বিছানায় উঠি তখন বিছানায় আগুন জ্বলছিল।" ঠিক আছে, কিছু পরিমাণে, আমি যখন এটিতে প্রবেশ করি তখন বিছানায় আগুন লেগেছিল। আমি যে বিষয়টি করতে চাই তা হল আমরা অগ্রগতির জন্য যথাসাধ্য চেষ্টা করছি। আমি মনে করি এই সম্মেলন শেষ হওয়ার আগে আপনি বিচার করবেন যে আমি একাকী কণ্ঠে কথা বলি না, যে আমার মন্ত্রিসভার সদস্যরা আমার সাথে ঐক্যবদ্ধ, এবং আরবান লীগ এবং আমার প্রশাসনের মধ্যে কোনও বিভাজন নেই। কিন্তু আমাদের একটি ঘনিষ্ঠ কাজের সম্পর্ক থাকা দরকার কারণ এটা স্পষ্ট যে আমাদের অনেক দূর যেতে হবে। এবং আমরা সকল আমেরিকানদের জন্য একটি শালীন জীবনযাপনের গন্তব্যে পৌঁছাতে পারি যদি আমরা গঠনমূলক এবং সহযোগিতামূলক ফ্যাশনে একসাথে কাজ করি।
  • রাষ্ট্রপতি হিসাবে আমার প্রথম প্রস্তাবগুলির মধ্যে একটি ছিল সামগ্রিক অর্থনীতিকে উদ্দীপিত করা এবং বিশেষ করে অভ্যন্তরীণ শহরগুলিতে কিশোর-কিশোরীদের জন্য চাকরি প্রদান করা। আমরা এখন ১.১ মিলিয়ন চাকরি, গ্রীষ্মকালীন চাকরি, তরুণদের জন্য ইতিহাসে আগের চেয়ে বেশি প্রদানের জন্য একটি প্রোগ্রাম প্রতিষ্ঠা করেছি। আমরা প্রস্তাব করেছি, এছাড়াও, বেকার যুবকদের জন্য ১.৫ মিলিয়ন চাকরি সহ একটি যুব কর্মসংস্থান কর্মসূচি। আমরা পিস কর্পস, জব কর্পস এর আকার দ্বিগুণ করেছি এবং আমরা বেকারদের জন্য পাবলিক সার্ভিসের চাকরি দ্বিগুণেরও বেশি করেছি - ৩১০,০০০ থেকে ৭২৫,০০০, এর প্রায় অর্ধেক দীর্ঘমেয়াদী বেকারদের জন্য। শীঘ্রই, ৫ আগস্টের আগে, আমরা মৌলিক কল্যাণ সংস্কারের জন্য আমাদের প্রস্তাব কংগ্রেসের কাছে পাঠাব। যারা কাজ করতে সক্ষম এবং যারা কাজ করতে পারছেন না তাদের জন্য স্ব-সম্মান এবং পর্যাপ্ত জীবনযাপনের অবস্থার জন্য এই সংস্কার কর্মসূচির পিছনে চাকরী হবে। আমাদের লক্ষ্য হল যারা কাজ করতে চায় তারা যাতে কাজ খুঁজে পেতে পারে যাতে তারা স্বাধীন হতে পারে এবং যাতে তারা গর্বিত হতে পারে এবং তারা স্বনির্ভর হতে পারে। এবং আমি উল্লেখ করতে চাই যে যারা সক্ষম তাদের জন্য চাকরি এবং কাজের উপর জোর দেওয়া বৈষম্যমূলক নয়, এটি পিছনের দিকে যাচ্ছে না এবং এটি মৌলিক অধিকার থেকে বঞ্চিত নয়। আমরা যা চাই তা হল এমন লোকদের জন্য যারা স্থায়ীভাবে সরকারের উপর নির্ভরশীল হতে পারে না, কিন্তু নিজের পায়ে দাঁড়াতে পারে, নিজের পরিবারকে সমর্থন করতে পারে এবং আমাদের সমাজের প্রতি গঠনমূলক মনোভাব পোষণ করতে পারে। এই কল্যাণ প্রস্তাবে অতিরিক্ত ১০ লাখ চাকরির সুযোগ থাকবে। আমাদের লক্ষ্য হল প্রতিটি পরিবারের একজন সদস্য যাতে প্রয়োজনে সরকার দ্বারা নিশ্চিত চাকরি সহ নিশ্চিত করা যায় এবং এটি এমন একটি লক্ষ্য যা আমরা পৌঁছাতে চাই। আমরা তরুণদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। আমরা আগামী ৩০ মাসে প্রতিরোধযোগ্য রোগ থেকে ৫ ১/২ মিলিয়ন দরিদ্র শিশুদের টিকা দেওয়ার জন্য একটি $১৮.৯ মিলিয়ন প্রোগ্রামের প্রস্তাব করি এবং আমরা চিকিৎসার উদ্দেশ্যে স্ক্রীন করা দরিদ্র শিশুদের সংখ্যা গত বছরের ২ মিলিয়ন থেকে কম করে ৯.৮ মিলিয়নে উন্নীত করব। অফিসের বাইরে যান আমি প্রচারাভিযানের সময় বলেছিলাম যে ট্যাক্স ব্যবস্থা একটি অসম্মানজনক, এটি নিম্ন এবং গড় আয়ের লোকদের জন্য সবচেয়ে অন্যায্য। আমরা এখন ৬ মাস ধরে একটি ট্যাক্স প্রস্তাব নিয়ে কাজ করছি যা সহজ এবং ন্যায্য হবে এবং গড় আমেরিকানদের উপর বোঝা কমিয়ে দেবে। কিন্তু এরই মধ্যে, আমরা ইতিমধ্যেই কংগ্রেসকে সম্মতি জানাতে পেরেছি--বিলে স্বাক্ষর করা হয়েছে, এটি আইনে পাশ হয়েছে-- কর কমানোর জন্য $৪ বিলিয়ন কম এবং নিম্ন-মধ্যম আয়ের পরিবারগুলির উপর প্রাথমিক জোর দেওয়া হয়েছে, যার অর্থ হল একটি যে পরিবার স্থায়ী ভিত্তিতে বছরে প্রায় $১০,০০০ উপার্জন করে তাদের আয়কর প্রদানে ৩০-শতাংশ হ্রাস পাবে। যে ইতিমধ্যে করা হয়েছে. ওয়াল্টার মন্ডেল, আমার ভাইস প্রেসিডেন্ট, দরিদ্র মানুষ, দরিদ্র শিশুদের জন্য একটি উন্নত শিক্ষার জন্য শিরোনাম I প্রোগ্রামগুলিতে $১০০-মিলিয়ন বৃদ্ধি পেতে চেষ্টা করার জন্য ব্যর্থভাবে, ৮ বছর ধরে কাজ করেছেন। আমরা ইতিমধ্যেই প্রস্তাব করেছি, এবং কংগ্রেস ইতিমধ্যেই সম্মত হয়েছে, শিরোনাম I প্রোগ্রামকে $৩৫০ মিলিয়নের বেশি বাড়ানোর জন্য। আমরা প্যাট্রিসিয়া হ্যারিসের দ্বারা পরিচালিত সবচেয়ে বঞ্চিত শহুরে ঘেটো, বেকার এলাকায় ফোকাস করার জন্য যাকে কাউন্টারসাইক্লিক্যাল রেভিনিউ শেয়ারিং বলা হয় তার একটি বড় সম্প্রসারণ করেছি। এবং আমি ইতিমধ্যেই $৪ বিলিয়ন পাবলিক ওয়ার্কস বিলে স্বাক্ষর করেছি। একটি নতুন শহুরে প্রোগ্রামের অধীনে যা আমরা প্রস্তাব করছি, HUD-এর সেক্রেটারি, প্যাট্রিসিয়া হ্যারিস, তার রায়ে, সবচেয়ে বেশি প্রয়োজন এমন অঞ্চলগুলিতে এই অর্থের বিশাল পরিমাণ লক্ষ্য করার ক্ষমতা থাকবে৷ অতীতে দীর্ঘদিন ধরে যখনই কংগ্রেস এবং রিপাবলিকান প্রেসিডেন্টদের দ্বারা একটি ফেডারেল প্রোগ্রাম অনুমোদিত হয়েছিল, তখন সেই অর্থের একটি বড় অংশ যে সমস্ত অঞ্চলে সবচেয়ে কম প্রয়োজন ছিল, শহরতলির এলাকায় আবাসন এবং চাকরির জন্য ইতিমধ্যেই কম অঞ্চলগুলিতে গিয়েছিল। বেকারত্ব আমরা এটি এখন উল্টে দিয়েছি, এবং আমরা ফেডারেল অর্থ পাঠাতে যাচ্ছি যেখানে এটি সবচেয়ে বেশি প্রয়োজন। আমার প্রথম কাজগুলির মধ্যে আরেকটি হল ফেডারেল সরকারকে পুনর্গঠন করা এবং বৈষম্যের অভিযোগগুলি অতীতের তুলনায় দ্রুত এবং আরও কার্যকরভাবে পরিচালনা করা। সমান কর্মসংস্থান সুযোগ কমিশনের কাছে এখন ১৩০,০০০ মামলার ব্যাকলগ রয়েছে। এই মামলাগুলির মধ্যে অনেকগুলি ৩ বছরের জন্য বিবেচনা করা হয় না। সাতটি ভিন্ন ফেডারেল এজেন্সি আছে যাদের এই চাহিদা, এই বৈষম্যমূলক অভ্যাসগুলির যত্ন নেওয়ার কথা। সেটা এখনো করা হয়নি। কারণ এই মামলাগুলো এতদিন টেনেছে, প্রায়ই সাক্ষীরা নিখোঁজ হয়েছে এবং ভুক্তভোগীরা হাল ছেড়ে দিয়েছে। এটি আমাদের শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি -- কাঠামো পুনর্গঠন করা৷ এটি একটি সহজ বা দ্রুত কাজ নয় যা করা যেতে পারে, এবং এটির দায়িত্বে থাকা ব্যক্তি হলেন এলেনর হোমস নর্টন৷
  • আমি আপনার জন্য খুব সংক্ষিপ্তভাবে রূপরেখা দিতে চাই, আমার উপলব্ধ সময়ে, ইতিমধ্যে কিছু অর্জন। কিন্তু আমি আবার জোর দিতে চাই, আমি এটা নিয়ে বড়াই করছি না কারণ আমরা চিনতে পেরেছি, আমার বন্ধু ভার্নন জর্ডান, যে আমাদের যেতে হবে অনেক দূর। আমরা এই বছরের লক্ষ্য হিসাবে নির্ধারণ করেছি বেকারত্বের হার ৮.১ শতাংশ থেকে কমিয়ে আনা, যা গত ডিসেম্বরে ছিল, এই বছরের শেষ নাগাদ ৭ শতাংশে নামিয়ে আনা। আমরা ইতিমধ্যেই সেই লক্ষ্যে পৌঁছেছি, এবং আমরা আশা করি এটি নিচের দিকে যেতে পারে, সম্ভবত বছরের শেষ হওয়ার আগে ৬.৫ শতাংশের মতো কম, নিম্নমুখী একটি প্রবণতা বজায় রাখা হবে। আমি আপনাকে যে কাজগুলি বর্ণনা করেছি তার মধ্যে কয়েকটি কাজও আমরা তৈরি করেছি। $৪ বিলিয়ন পাবলিক ওয়ার্কস বিলের মধ্যে-- যে সুবিধাগুলি বেকারত্ব হ্রাসে প্রতিফলিত হয়নি যা আমরা ইতিমধ্যে দেখেছি; এটি এখনও আসতে হবে কারণ কংগ্রেসের পরিমাপ অনুমোদনের পরে এই প্রোগ্রামগুলি পেতে দীর্ঘ সময় লাগে - $৪ বিলিয়ন, আমরা গত সপ্তাহে প্রথম চুক্তিতে স্বাক্ষর করেছি এক শতাংশেরও কম অর্থের জন্য যা উপলব্ধ। কিন্তু এই সপ্তাহের শুরুতে, আমরা প্রতি সপ্তাহে ১,০০০টি পাবলিক ওয়ার্কস কন্ট্রাক্ট অনুমোদন করব, এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে আমাদের কাছে $৪ বিলিয়ন বরাদ্দ থাকবে এবং, প্রথমবারের মতো, প্রথমবারের মতো, প্রতিটি চুক্তির ১০ শতাংশ অবশ্যই একটি সংখ্যালঘু উপ-কন্ট্রাক্টর বা সরবরাহকারী। এর অর্থ হতে পারে $৪০০ মিলিয়ন অতিরিক্ত, সংখ্যালঘু ব্যবসায়ী পুরুষ ও মহিলাদের জন্য নতুন আয়। এখন, আমি ৩১০,০০০ থেকে ৬০০,০০০ জন সরকারী চাকরির চাকরি বৃদ্ধির কথা উল্লেখ করেছি। এই আইনটি এখনই পাশ হচ্ছে, এবং এটি সেপ্টেম্বর-সেপ্টেম্বর ৩০-এর শেষ হবে--আমাদের ৭২৫,০০০ জন জড়িত হওয়ার আগে। এই মুহূর্তে, আমরা প্রতি সপ্তাহে ১৫,০০০ জন সরকারি চাকরির চাকরি যোগ করছি। যুব কর্মসংস্থানের জন্য আমাদের প্রস্তাব এখন সেনেট এবং হাউস সম্মেলন পাস করেছে, এবং আমি আশা করি আগামী সপ্তাহে স্বাক্ষরের জন্য হোয়াইট হাউসে এটি থাকবে। এটি একটি ন্যাশনাল ইয়ুথ কনজারভেশন কর্পসে ২০০,০০০ টিরও বেশি কর্মসংস্থান তৈরি করবে, যা ফ্রাঙ্কলিন রুজভেল্ট দ্বারা কার্যকর করা পুরানো বেসামরিক সংরক্ষণ কর্পসের উপর নির্মিত। এবং আমরা শুধু জব কর্পস স্লট দ্বিগুণ করে ৪০,০০০ করছি। এখন, এটি একটি প্রোগ্রাম যা অনুমোদিত হয়েছে, কিন্তু এটি এখনও কার্যকর করা হয়নি। তবে এটি এখন দ্রুত কার্যকর করা হবে কারণ আমাদের কাছে এটি বইগুলিতে রয়েছে। আয় নিরাপত্তা--অনেক মানুষ সামাজিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে উদ্বিগ্ন। আমরা কংগ্রেসের কাছে প্রস্তাব দিয়েছি-আমি আশা করি তারা দ্রুত কাজ করবে--আমাদের একটি ভালো সামাজিক নিরাপত্তা ব্যবস্থা আছে তা নিশ্চিত করতে। এবং আমরা আমেরিকান কর্মীদের করের হার আগে থেকে আইন দ্বারা নির্ধারিত হয়েছে তার উপরে না বাড়িয়ে এটিকে সঠিক ভিত্তিতে ফিরিয়ে আনার প্রস্তাব করেছি। আমি আবারও ফুড স্ট্যাম্প উল্লেখ করতে চাই, দরিদ্র মানুষের জন্য একটি আয় যা খুবই মূল্যবান কিন্তু, আপনি জানেন, অতীতে তাদের ফুড স্ট্যাম্প কেনার জন্য নগদ অর্থ থাকতে হয়েছিল। আমরা প্রস্তাব করেছি, এবং সেনেট ইতিমধ্যেই অনুমোদন করেছে, এবং আমি আশা করি হাউস দ্রুত অনুমোদন করবে, খাদ্য স্ট্যাম্প কেনার জন্য যেকোন প্রয়োজনের অবসান। ভবিষ্যতে তাদের আর কিনতে হবে না। আমরা কংগ্রেস হাসপাতালের খরচ নিয়ন্ত্রণের প্রস্তাব দিয়ে ব্যাপক স্বাস্থ্যসেবার দিকে প্রথম পদক্ষেপ নিচ্ছি। অসুস্থ ব্যক্তিদের হাসপাতালে চিকিৎসার দাম খুব দ্রুত বেড়েছে। এখন তা দ্বিগুণ হচ্ছে। এটি এখন প্রতি ৫ বছরে দ্বিগুণ হচ্ছে, সাধারণ, দেশব্যাপী মুদ্রাস্ফীতির বৃদ্ধির হারের প্রায় দ্বিগুণ। পরের বছরের শুরুর দিকে, আমাদের সামনে স্বাস্থ্যসেবার একটি ব্যাপক প্যাকেজ থাকবে। এবং আমরা আরও দ্রুত অগ্রসর হওয়ার জন্য প্রস্তুত কিন্তু, আমি আপনাকে বলতে চাই, স্পষ্টভাবে, এই বছর কংগ্রেসের কাছে প্রায় সবই সামলাতে পারে। কিন্তু আমি কংগ্রেস নেতাদের সাথে কাজ করেছি যে পরের বছর তারা আমাদের দেশের জন্য একটি বিস্তৃত স্বাস্থ্যসেবা ব্যবস্থায় তাদের সম্পূর্ণ কাজ শুরু করবে।
  • আমি আরও কয়েকটি পয়েন্ট যোগ করতে চাই। তারপর আমি মাধ্যমে হবে. আমরা আমেরিকান নগর কেন্দ্রগুলির পুনর্নির্মাণের বিষয়ে উদ্বিগ্ন। প্যাট্রিসিয়া হ্যারিস তার বক্তৃতায় কী কভার করতে চলেছেন তা আমি কভার করব না, তবে আমরা বাজেট কর্তৃত্বে $৫ বিলিয়ন বৃদ্ধির জন্য বলেছি এবং যেখানে এটির সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে এই মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য নতুন সূত্র প্রস্তাব করেছি। আবাসনে আমরা আবাসনের শিরোনাম VIII বিভাগগুলিকে বৃদ্ধি করছি, বয়স্ক ব্যক্তিদের জন্য ২০২টি আবাসন কর্মসূচিকে পুনরুজ্জীবিত করছি। আমরা প্রাইভেট ডে কেয়ার পরিষেবার জন্য পৃথক অর্থায়নে $২০০ মিলিয়নের একটি এক্সটেনশনের প্রস্তাব করেছি, এবং কংগ্রেসের উভয় হাউসের পদক্ষেপ বেশ কাছাকাছি। এবং আমরা সম্প্রতি আরও সহজে অনুমোদিত দত্তক গ্রহণের অনুমতি দিতে এবং পরিবারগুলিকে আবার একসাথে রাখার জন্য পালক যত্ন ব্যবস্থায় বড় সংস্কারের প্রস্তাব করেছি। আমি চালিয়ে যেতে পারতাম, কারণ কর্মসূচির তালিকা অনেক দীর্ঘ এবং এতে অর্থের পরিমাণ অনেক বেশি, এবং আমার এবং ডেমোক্রেটিক কংগ্রেসের দ্বারা এই প্রোগ্রামগুলি বাস্তবায়নের আগ্রহ রয়েছে এবং মন্ত্রিপরিষদের কর্মকর্তা ও প্রশাসকদের মধ্যে একটি মনোভাব রয়েছে। কংগ্রেস যা অনুমোদন করেছে তা স্থগিত রাখার জন্য, যেমনটি অতীতে প্রায়শই হয়েছে, তবে এই প্রোগ্রামগুলিকে সম্পূর্ণরূপে এবং বিলম্ব ছাড়াই কার্যকর করার আগ্রহ। এখন, আমি আপনাকে অনেক পরিসংখ্যান উল্লেখ করেছি। আমি এমন প্রোগ্রামগুলির বিষয়ে অনেক কথা বলেছি যা আমরা ইতিমধ্যে পাস করেছি, অনেক অর্থের বিষয়ে যা ইতিমধ্যেই বরাদ্দ করা হয়েছে৷ এবং তারপরে আপনি বলতে পারেন, "আচ্ছা, সে অনেক টাকা এবং অনেক সাহায্যের কথা বলছে৷ কিন্তু আমি এখনও আমার কমিউনিটিতে সেই টাকা দেখিনি৷" কিন্তু আমি আপনার কাছে যে পয়েন্টটি করছি তা হল ইতিহাসের প্রবণতা পরিবর্তন করতে এবং আমলাতান্ত্রিক প্রক্রিয়াটিকে সমর্থন এবং সহানুভূতি এবং উদ্বেগ এবং উত্সাহের দিকে ফিরিয়ে আনতে সময় লাগে যা পূর্বে অনিচ্ছা বা উত্সাহের অভাব ছিল। আমরা, স্পষ্টতই, যেতে একটি দীর্ঘ পথ আছে. সুতরাং, যখন আমি এই পরিসংখ্যান সম্পর্কে কথা বলি, এটি চূড়ান্ত কৃতিত্বের অনুভূতির সাথে নয়। ভবিষ্যতের প্রতি নিবেদিতপ্রাণতার সাথে আমাদের মহান দেশের রাষ্ট্রপতি হিসেবে এমনভাবে দায়িত্ব পালন করা যাতে আপনি গর্বিত হন এবং আপনাকে অনুভব করতে পারেন যে হোয়াইট হাউসে আছে এবং ডেমোক্রেটিক কংগ্রেসে আছে এবং সেখানে আছে আমার প্রশাসনের মন্ত্রিপরিষদের সদস্যরা আরবান লীগের সাথে অংশীদার, সাধারণ লক্ষ্যগুলির দিকে বেসরকারী এবং সরকারী খাতে কাজ করতে আগ্রহী। আমি সত্যিকার অর্থের কথা বলছি, সত্যিকারের সাহায্যের প্রকৃত প্রয়োজনে প্রকৃত লোকেদের সাহায্য করার জন্য বাস্তব কর্মসূচি। এবং আমি শুধু বিমূর্ত পরিসংখ্যানের কথা বলছি না--যদিও এক বিলিয়ন ডলার অনেক টাকা--বা বেকারত্ব হ্রাসের শতাংশ সম্পর্কে অর্থহীন পরিসংখ্যান। আমি নতুন প্রোগ্রামের বন্যার কথা বলছি যা সামনের সপ্তাহ এবং মাসগুলিতে আপনার নিজের সম্প্রদায়ের মধ্যে আসবে। আমি আমার প্রশাসন দরিদ্র এবং ক্ষুধার্ত এবং ভীরু এবং দুর্বল এবং বেকারদের প্রতি তার প্রতিশ্রুতি পালন করার কথা বলছি। আমি আপনার অংশীদারিত্ব প্রয়োজন এবং আপনি আমার অংশীদারিত্ব প্রয়োজন. এবং আমি বিশ্বাস করি যে অংশীদারিত্ব আমাদের জন্য উপলব্ধ এবং এটি একটি গভীর প্রভাব ফেলতে পারে যাতে আপনি এবং আমি এবং আমার মন্ত্রিসভা এবং কংগ্রেস একসাথে এটিকে বসবাসের জন্য একটি ভাল জায়গা করে তুলতে পারি, বিশেষ করে যারা এখনও গ্যারান্টি উপলব্ধি করতে পারেনি ২০০ বছর আগে আমাদের প্রতিষ্ঠাতা পিতাদের দ্বারা প্রকাশিত জীবন ও স্বাধীনতা এবং সুখের সাধনা। আমরা ইতিমধ্যে এই দেশে অনেক উন্নতি করেছি। আমরা এখনও যেতে একটি দীর্ঘ পথ আছে। এবং আপনি পরামর্শ, উপদেশ, সতর্কতা এবং সমালোচনার জন্য ভাল প্রতিক্রিয়া জানাতে আমার প্রতিশ্রুতি পেয়েছেন। এবং আমি বিশ্বাস করি যে এটি খুব গঠনমূলক হতে পারে। এবং একসাথে আমরা কান্নার পরিবর্তে মুখে হাসি ফোটাতে পারি, এবং মারধরের পরিবর্তে আমাদের সরকার ব্যবস্থার সমর্থন পেতে পারি কারণ বঞ্চিত এবং বেকার লোকেরা সমাজের কাঠামো থেকে বিচ্ছিন্ন বোধ করে যা এখানে আমাদের সবার জন্য খুব ভাল ছিল। . এগুলি আমার আশা এবং আমার স্বপ্ন এবং আমার প্রার্থনা। আপনি আমার এবং ভার্নন এবং আপনার সকলের সাথে অংশীদার। আমি সেই অংশীদারিত্বের জন্য গর্বিত এবং পৃথিবীর সমস্ত জাতির মধ্যে এটি আমাদের কাছে কী অর্থ বহন করতে পারে৷ আপনাকে অনেক ধন্যবাদ.
  • ঠিক আছে, আমি বলতে পারি না যে আমি আমার ব্যবসা চালানোর জন্য ওভারড্রাফ্টের উপর নির্ভর করেছিলাম, কিন্তু আমি যেমন আমার একটি নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছি যা দেশব্যাপী টেলিভিশনে প্রচারিত হয়েছিল, হ্যাঁ, আমার ওভারড্রাফ্ট আছে। আমাকে আরেকটি জিনিস যোগ করা যাক. একটি মোটামুটি সাধারণ অভ্যাস আছে - এবং আমি ব্যাঙ্কগুলির সমালোচনা করার চেষ্টা করছি না, কারণ আমি জানি না যে অনুশীলনটি কতটা বিস্তৃত - তবে বাড়িতে একটি সাধারণ জ্ঞান রয়েছে, কারণ এটি দক্ষিণে নয়, তবে আমি একটি দেশে বাস করি। ছোট শহর, যে আপনার যদি বেশ কয়েকটি অ্যাকাউন্ট থাকে এবং সেই সমস্ত অ্যাকাউন্টে যথেষ্ট পরিমাণে ব্যালেন্স থাকে, কিন্তু তারপরে আপনি সেই অ্যাকাউন্টগুলির একটিতে ওভারড্রন হয়ে যান, তাহলে এটি একটি বেআইনি বা অনৈতিক কাজ বলে বিবেচিত হবে না। আমি চালাই, আমি আমার ব্যবসায় বলতে চাই, ছয় বা সাতটি পৃথক অ্যাকাউন্ট, আমার খামার বা আমার গুদাম ব্যবসার বিভিন্ন দিক। এছাড়াও, আমার একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট আছে। আমি কোন চেক লিখি না. আমি গত ৫ বছরে তিনটি চেক লিখিনি। আমার স্ত্রী চেক লেখার সব কাজ করে। কিন্তু যদি আমার গুদাম অ্যাকাউন্টে আমাদের $৫০,০০০ বা $১০০,০০০ থাকা উচিত এবং আমার নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে আমার স্ত্রীর একটি পোশাক কেনা উচিত এবং এটির জন্য অর্থ প্রদানের জন্য ২৫ ডলারের একটি চেক দেওয়া উচিত এবং চেকটি বাউন্স হয়ে গেছে 'কারণ আমরা ওভারড্রন করেছি, তারা পাঠাবে না। শেরিফ বা আমাকে ফোনে কল করে বলুন, "আপনি একটি ওভারড্রাফ্ট করে নিজেকে অপমান করেছেন৷ " তারা বলবে, কার্যত, "আমরা এই চেকটিকে সম্মান করব। আমরা আপনার মেইলবক্সে একটি নোটিশ রাখব, এবং তারপর আপনি আপনার গুদাম অ্যাকাউন্ট থেকে কিছু টাকা ব্যক্তিগত অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন। "কিন্তু আমি ওভারড্রাফ্টের অজুহাত দিচ্ছি না। আপনি জানেন, এটা স্পষ্ট যে আমি বরং আমার নিজের জীবনকে সম্পূর্ণরূপে মুক্ত করতে চাই। কিন্তু আমি বলতে পারি না যে এটি একটি গ্রহণযোগ্য জিনিস। কিন্তু আমি এখনও বিশ্বাস করি না যে ব্যাংকিং সার্কেলে এটি একটি অনৈতিক বা অবৈধ জিনিস যেখানে আমাকে কাজ করতে হয়েছে।
  • আজ রাতে, আমি দুটি বিষয় উল্লেখ করতে চাই যেগুলি অন্যদের মধ্যে গুরুত্বপূর্ণ। একটি হল অর্থনীতি যেহেতু এটি কৃষির সাথে সম্পর্কিত। আপনার একটি মহান কৃষি রাষ্ট্র. এটা আমার এবং আপনার মধ্যে বন্ধন এক প্রদান. আমাদের দেশের অর্থনীতি কৃষি উৎপাদনের উপর নির্ভরশীল। খাদ্য, খাদ্য এবং ফাইবার উৎপাদনে আমরা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জাতি। আপনার রাজ্য অগ্রগণ্য। কিন্তু আমাদের কৃষিতে কিছু সমস্যা আছে যেগুলো আমরা সমাধান করার চেষ্টা করছি। কৃষি এবং এই প্রচেষ্টায় অংশগ্রহণকারী লোকেরা ভালভাবে বোঝা যায় না। আমাদের সহজাত কোনো সমস্যা নেই এমনটা ভাবা মারাত্মক ভুল হবে। আমরা মঞ্জুর প্রচুর ফসল জন্য নিতে পারি না. আমরা মঞ্জুর অর্থনৈতিক স্বাস্থ্যের জন্য নিতে পারি না. আমরা মঞ্জুর খাদ্য সরবরাহের জন্য নিতে পারি না. আমরা এখন আমাদের আশা পূরণের প্রচেষ্টা গঠন করছি। আমাদের একজন কৃষি সচিব আছেন, বব বার্গল্যান্ড, যিনি একজন ময়লা চাষী। তিনি এমন একজন মানুষ যিনি খামার পরিবারের বিশেষ সমস্যা বোঝেন। তিনি সেখানে গেছেন। তিনি অভিবাসী শ্রমিক হিসেবে ফ্লোরিডায় গিয়েছিলেন। তিনি বাড়িতে ফিরে আসেন এবং একটি ছোট খামারের কাজ শুরু করার জন্য টাকা ধার করেন। তার এখন প্রায় ৬০০ একর কৃষিজমি আছে, যেমনটা আপনি জানেন, মিনেসোটার উত্তরের অংশে। এবং তিনি অত্যন্ত জটিল বিষয়গুলিতে কাজ করছেন যা কৃষকদের জীবনকে খুব আলোকিত, ডাউন-টু-আর্থ, ব্যবহারিক এবং কার্যকর উপায়ে মোকাবেলা করে। আমরা এই বছর একটি বিস্তৃত খামার বিল নিয়ে এসেছি যা আপনার রাজ্যে প্রচারণা চালানোর সময় আমি আপনাকে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম তা পূরণ করতে অনেক উপায়ে সাহায্য করবে। আমরা লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি যা গড়ে উৎপাদন খরচ মেটাবে, এবং এটি একটি রক্ষণশীল উপায়ে করা হয়েছে যা চাষের জমির জন্য দ্রুত বাড়তে থাকা দামগুলিকে ধরে রাখতে সাহায্য করবে। আমরা মূল্য সমর্থনও সেট করেছি যা আমাদের পণ্যগুলিকে প্রতিযোগিতামূলক রাখবে। আমরা রপ্তানি বাড়িয়েছি। এই গত ১২ মাসে আমাদের খামার রপ্তানি $২৪ বিলিয়ন ছিল, যা আমাদের দেশের ইতিহাসে সর্বোচ্চ। এই বছর, বিশ্বব্যাপী ভিত্তিতে, আমরা মোটামুটি ভাল ফসল আবহাওয়া আছে. ১৯৭৮ অর্থবছরে রপ্তানি গত বছরের মতো ভাল নাও হতে পারে, তবে আমরা সেগুলি ধরে রাখার চেষ্টা করব।
  • প্রথমত, আমি ট্যাক্স সংস্কার প্যাকেজের কোনো নির্দিষ্ট বিষয়ে সিদ্ধান্ত নিইনি। আমি অবশ্যই বাড়ির জন্য প্রদত্ত সুদের বা বাড়ির জন্য প্রদত্ত সম্পত্তি করের জন্য ক্রেডিট বাদ দেওয়ার সিদ্ধান্ত নেইনি। রাজনৈতিক প্রচারণার সময়, আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমেরিকান পরিবারগুলিকে তাদের নিজস্ব বাড়ির মালিকানার জন্য উদ্দীপনা হ্রাস করা হবে না এবং যদি কোনও পরিবর্তন হয় তবে তা আমার সেই প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। এখন, এই একই স্তরের সুদের হার কর্তন একটি $৫০০,০০০ বাড়িতে বা খুব ধনী পরিবারের জন্য দ্বিতীয় বা তৃতীয় বা চতুর্থ বাড়িতে প্রযোজ্য হবে কিনা তা নিয়ে আমার কিছু সন্দেহ আছে, যেমনটি গড় আমেরিকান কর্মজীবী পরিবারের সাথে বিপরীতে যারা একটি বাড়ির জন্য অর্থ প্রদানের চেষ্টা করছে। যেখানে তারা বাস করে। এছাড়াও, আপনাকে মনে রাখতে হবে যে ক্রেডিটটি যদি শতাংশের ভিত্তিতে হয়, তবে যে পরিবারটির $১৫,০০০ আয় আছে, যদি সুদের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ ক্রেডিট দেওয়া হয়, তবে কেবলমাত্র সেই সুদের পেমেন্টের ২০ শতাংশ তাদের ট্যাক্সে জমা হয়। . কিন্তু আপনি যদি ৭০-শতাংশ বন্ধনীতে থাকেন, আপনি আপনার বাড়িতে যে কোনো সুদের ৭০ শতাংশ পাবেন। সুতরাং, সেই বাড়ির মালিকানা ক্রেডিট ইনসেনটিভগুলিকে সমান করা প্যাকেজের অংশ। তবে এটি তাদের নিজস্ব বাসস্থান কেনার বা অর্থ প্রদানের চেষ্টা করার জন্য গড় পরিবারকে আঘাত করবে না।
  • আমি টেলিভিশন প্রোগ্রামগুলি দেখার সুযোগ পাইনি, আমার কর্মীরা কিছু হাইলাইটগুলিতে ১৮- বা ২০-মিনিটের রিক্যাপ একসাথে রাখে। এবং আমি সময় তাদের দেখতে. আমি গতকাল এবং আজকের সবকিছু আমার নিয়মিত ব্যবসা এবং প্রধানমন্ত্রী ব্যারের সাথে সাক্ষাতে ব্যয় করেছি। কিন্তু আমি যে সংক্ষিপ্ত সময়ে এটি দেখেছি, এবং আমার নিজের কর্মীদের থেকেও আমার মূল্যায়ন হল যে তিনি তার অবস্থান উন্নত করেছেন, কারণ তিনি এমন একটি পরিস্থিতিতে ছিলেন যেখানে আক্ষরিক অর্থে, কয়েক সপ্তাহ ধরে, সমস্ত ধরণের অভিযোগ বা অভিযোগ করা হয়েছিল, কর পরিশোধ এড়াতে চেক লেখার অপরাধমূলক লঙ্ঘন সহ, যা জালিয়াতি এবং বেআইনি। একজন দণ্ডিত অপরাধীর দ্বারা তাকে আত্মসাৎকারী বলে অভিযোগ করা হয়েছিল। এবং সেই ভিত্তিতে, চেয়ারম্যান এবং সিনেটের সংখ্যালঘু নেতা [কমিটি] তার অবিলম্বে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন এবং তিনি সেই অভিযোগের জবাব দেওয়ার সুযোগ পাননি। এখন যেহেতু তিনি অভিযোগের জবাব দিয়েছেন - আমি আশা করি এবং সফলভাবে বিশ্বাস করি - আমি মনে করি তিনি অবশ্যই তার অবস্থান উন্নত করেছেন।
  • হ্যাঁ, আমি তাতে আপত্তি করব। প্রশ্নটির কোনো বিশ্লেষণে আমার কোনো আপত্তি নেই, তবে আমি মনে করি আমার নিজের বক্তব্য এবং আমাদের দেশের সব নেতার বক্তব্য যে পুয়ের্তো রিকোর জনগণ যা করতে চায় তা আমার কাছে গ্রহণযোগ্য। পুয়ের্তো রিকান জনগণ যদি কমনওয়েলথ হতে চায়, আমি তা সমর্থন করব। পুয়ের্তো রিকান জনগণ যদি রাষ্ট্র হতে চায়, আমি তা সমর্থন করব। পুয়ের্তো রিকান জনগণ যদি একটি স্বাধীন জাতি হতে চায়, আমি তা সমর্থন করব।
  • আমি মনে করি না জাতিসংঘের কোনো এখতিয়ার আছে। এবং বিশেষ করে যখন এই প্রশ্নটি কিউবার দ্বারা উত্থাপিত হয়, একটি সরকার যে ব্যক্তি স্বাধীনতা বা ব্যক্তি স্বাধীনতার প্রতি কোন সম্মান রাখে না এবং তাদের নিজের দেশে কোন প্রকার ভোটের অনুমতি দেয় না, আমাদেরকে পুয়ের্তো রিকোর জনগণকে বশীভূত করার চেষ্টা করার জন্য অভিযুক্ত করার জন্য, আমার কাছে, একেবারে এবং স্পষ্টভাবে হাস্যকর.
  • আমি যত তাড়াতাড়ি সম্ভব সেখানে নেমে আসতে চাই। আমার প্রশাসনের একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হল আমাদের গোলার্ধের দক্ষিণে বসবাসকারী জাতি এবং জনগণের সাথে একটি নতুন বোঝাপড়া এবং বিশ্বাস এবং যোগাযোগ গড়ে তোলা। আমার স্ত্রী ইতিমধ্যে সাতটি দেশ পরিদর্শন করেছে, যেমনটা আপনি জানেন।
  • ঠিক আছে, আমি শুরুতে একটা কথা বলতে চাই যে, ক্যালিফোর্নিয়ার জনগণ যেমন গভর্নরের নির্বাচনী, ঠিক তেমনই আমার নির্বাচনী এবং এখানকার জনগণের ভবিষ্যত সমৃদ্ধি এবং ভালো জীবন নিয়ে আমার গভীর উদ্বেগ রয়েছে। ক্যালিফোর্নিয়ার গভর্নর বা অন্য কেউ। গভর্নর ব্রাউনের সাথে আমার কখনোই কোনো মতপার্থক্য ছিল না। যতদূর আমি জানি, তিনি আমার কাছে পাইপলাইনের পশ্চিম পাটির কথা উল্লেখ করেননি। যদি তিনি আমার কিছু স্টাফ সদস্যের সাথে চিঠিপত্র করেন এবং আমি এটির সাথে পরিচিত নই, তবে অবশ্যই, এটি বোধগম্য হবে। আমি এই বছর তার সাথে বেশ কয়েকবার ছিলাম, উভয় ক্যালিফোর্নিয়ায়, এবং সে আমার সাথে প্রাসাদে একটি রাত কাটিয়েছে। আমরা দীর্ঘ আলোচনা করেছি, কিন্তু আমি জানতাম না যে তিনি এই ব্যবস্থায় মোটেই অসন্তুষ্ট ছিলেন। তবে, এল পাসো রুটের সমস্যাগুলির মধ্যে একটি, যা বিকল্প ছিল, ক্যালিফোর্নিয়ার অনীহা ছিল এমন কিছু উপায় সরবরাহ করতে যার মাধ্যমে রাজ্যে তেল বা প্রাকৃতিক গ্যাস আসতে পারে এবং সেখানে ব্যবহার করা যেতে পারে এবং অন্যান্য অংশে পরিবহন করা যেতে পারে। দেশের. আমি এটা সমালোচনার মনোভাবে বলি না, কারণ আমি পরিবেশগত প্রশ্ন এবং সম্ভাব্য তেলের ছিটা নিয়ে উদ্বিগ্ন এবং এছাড়াও, ভারী শিপিং পরিবহনের কারণে বাতাসের মানের অবনতি নিয়েও উদ্বিগ্ন। তবে আমি আশা করব যে গভর্নর ব্রাউন এবং আমি এবং অন্যান্য রাজ্য এবং ফেডারেল কর্মকর্তারা সাগ্রহে এমন একটি ভিত্তি অনুসন্ধান করবেন যার ভিত্তিতে আমরা ভবিষ্যতে ক্যালিফোর্নিয়ায় পর্যাপ্ত শক্তি সরবরাহের নিশ্চয়তা দিতে পারি। আলকান রুটে যাওয়ার আমার সিদ্ধান্ত আমাদের দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তবে অবশ্যই জড়িত কারণগুলির মধ্যে কোনটিই ক্যালিফোর্নিয়ার লোকদের ক্ষতি করতে পারেনি যাদের আমি খুব যত্নশীল।
  • ঠিক আছে, কর সংস্কার প্যাকেজ বিকশিত করার ক্ষেত্রে একটি প্রধান বিবেচ্য বিষয় হল ব্যবসা সম্প্রসারণের জন্য পর্যাপ্ত প্রণোদনা প্রদান করা। এবং আমি বিশ্বাস করি যে যখন ট্যাক্স সংস্কার প্যাকেজটি সর্বজনীন করা হবে, তখন একটি স্বস্তির দীর্ঘশ্বাস থাকবে এবং ট্যাক্স প্রস্তাবের শর্তগুলি কী অন্তর্ভুক্ত হতে পারে সে সম্পর্কে অনিশ্চয়তাও দূর হবে। এছাড়াও, অবশ্যই, দীর্ঘ সপ্তাহের হাউস এবং সেনেট শুনানির মাধ্যমে, ট্যাক্স সংস্কার প্যাকেজের সম্ভাব্য উন্নতিগুলি অন্বেষণ করা হবে। আমরা অনেক নেতার সাথে দেখা করেছি - আমি ব্যক্তিগতভাবে - ছোট ব্যবসা, বড় ব্যবসা, পেশা, শ্রম, ভোক্তা, ট্যাক্স বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করেছি, একটি ভাল প্যাকেজ তৈরি করার চেষ্টা করছি৷ এবং আমি মনে করি এটা ভাল হবে. আমরা আশা করি ইক্যুইটি থাকবে। আমরা আশা করি কর হার কমবে। আমরা আশা করি যে সেখানে সরলতা থাকবে, এবং আমরা আশা করি যে আমরা ভবিষ্যতে উন্নত উদ্যোগের মূলধনের পর্যাপ্ত নিশ্চয়তা দিতে পারব। এবং আমরা আশা করি যে উল্লেখযোগ্য কর হ্রাস হবে। এগুলি হল প্রায় পাঁচটি বিষয় যা আমি আশা করি কর সংস্কার প্যাকেজে থাকবে এবং যা আমি আপনাকে আশ্বাস দিয়ে বলতে পারি যে ট্যাক্স প্যাকেজে থাকবে।
  • হ্যাঁ, আমি মনে করি চিনির দাম সমর্থন করা উচিত। আমি মনে করি যে ১৩ ১/২-সেন্ট চিনির দাম ন্যূনতম যা বাঞ্ছনীয় হবে, দেশীয় উৎপাদক এবং আমদানিকৃত চিনি উভয়ের জন্যই। আমরা নতুন খামার বিল সমর্থন করেছি যা আন্তর্জাতিক চিনি চুক্তি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত মূল্য সমর্থন প্রদান করে। আমি অনিচ্ছায় এটা করেছি, আপনি হয়তো জানেন। আমরা দে লা গারজা সংশোধনীটিকে তার আসল আকারে সমর্থন করিনি এবং - শুধুমাত্র যদি কনফারিরা সম্মত হন যে আন্তর্জাতিক চিনি চুক্তিতে পৌঁছানোর সময় মূল্য সমর্থন প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাবে, যদি আন্তর্জাতিক চিনি চুক্তিতে একটি মূল্য অন্তর্ভুক্ত থাকে প্রায় ১৩ ১/২ সেন্ট। শুল্ক আরোপ করা একটি ভয়ানক জিনিস, কারণ ল্যাটিন আমেরিকায় আমাদের অনেক বন্ধু চিনির উপর অনেক বেশি নির্ভর করে। বিশ্বের অন্যতম গণতান্ত্রিক দেশ চিনি রপ্তানি থেকে প্রায় পুরো আয় পায়। এবং আমাদের দেশে তাদের চিনির চালানে বাধা দেওয়ার জন্য, আমি মনে করি, তাদের অর্থনীতি, তাদের সরকারকে প্রায় ধ্বংস করে দেবে, সম্ভবত এটিকে সর্বগ্রাসী সহায়তার উপর সম্পূর্ণ নির্ভরতার দিকে নিয়ে যাবে এবং এটিও ন্যায়সঙ্গত হবে না। আমি অফিসে থাকার পর থেকে আমরা একটি সুরক্ষাবাদী নীতি এড়াতে চেষ্টা করেছি। এবং আমি মনে করি এটি করার সর্বোত্তম উপায় হ'ল আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে যা কার্যত, পণ্যগুলির জন্য সর্বনিম্ন এবং সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে যার দামগুলি, বাধা ছাড়াই, এতটা ওঠানামা করে। আমরা কফির ক্ষেত্রে এটি ঘটতে দেখেছি। আমরা চিনির ক্ষেত্রে এটি ঘটতে দেখেছি, যেখানে এটি প্রায় এক ডলারে উঠেছিল এবং তারপরে প্রায় ৮ সেন্টে নেমে গেছে। ওয়েল, আমরা যে মিটমাট করতে পারেন. এটি একজন চিনি চাষী বা চিনি উৎপাদনকারীদের জন্য ধ্বংসাত্মক, কিন্তু আমাদের জাতীয় অর্থনীতি এত বৈচিত্র্যময় যে আমরা এটিকে সামঞ্জস্য করতে পারি। কিন্তু একটি দেশের জন্য যেখানে তাদের সমস্ত রপ্তানির ৮৫ শতাংশ চিনি, এটি ধ্বংসাত্মক। তাই, আমি শুল্ক পছন্দ করি না। তারা বিশেষ করে এই গোলার্ধে আমাদের ঘনিষ্ঠ বন্ধু এবং মিত্রদের জন্য ক্ষতিকর হবে। তারা, আমি মনে করি, আমেরিকান করদাতাদের অনেক বেশি খরচ হবে। এবং আমি মনে করি যে প্রায় ১৩ সেন্টের চিনির উপর একটি আন্তর্জাতিক চুক্তি অগ্রাধিকারযোগ্য পদ্ধতি হবে এবং এটি কার্যকর না হওয়া পর্যন্ত, আমি নতুন খামার বিলের মূল্য সমর্থনের দিকগুলিকে সমর্থন করতে অনিচ্ছায় সম্মত হয়েছি।
  • আমি কখনই PLO সমর্থন করিনি। আমাদের সরকারের সরাসরি PLO এর সাথে কোনো যোগাযোগ নেই। একমাত্র যোগাযোগ হল যখন পিএলও-এর প্রতিনিধিরা আরব নেতাদের সাথে সাই ভ্যান্স সফরের আগে বা আমাদের দেশে তাদের সফরের পূর্বে তাদের কাছে এসেছেন এবং পরোক্ষভাবে আমাদের কাছে বার্তা পৌঁছে দিয়েছেন। আমি রাষ্ট্রপতি হওয়ার আগে বেশ কয়েক বছর আগে ইসরায়েলি সরকারের সাথে আমাদের চুক্তিটি ছিল যে আমরা PLO এর সাথে যোগাযোগ করব না যতক্ষণ না তারা ইসরায়েল জাতিকে ধ্বংস করার প্রতিশ্রুতি অস্বীকার করে এবং ইস্রায়েলের অস্তিত্বের অধিকার স্বীকার না করে। আমাদের সরকারী অবস্থান আমাদের ব্যক্তিগত অবস্থানের মতোই। তাদের মধ্যে কোন পার্থক্য নেই। আমরা বলেছি যে পিএলও যদি জাতিসংঘের রেজুলেশন ২৪২-এর অধীনে বর্ণিত ইসরায়েলের অস্তিত্ব ও শান্তিতে থাকার অধিকার প্রকাশ্যে স্বীকার করে, তবে আমরা তাদের সাথে দেখা করব এবং মধ্যপ্রাচ্যে ফিলিস্তিনিদের ভবিষ্যত নিয়ে আলোচনা করব। আমরা কখনই পিএলওকে ভবিষ্যতের আলোচনার অংশ হতে আহ্বান করিনি। আমরা বলেছি যে ভবিষ্যতের আলোচনায় ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করা উচিত। এটি যে কোনো চুক্তির তিনটি প্রধান উপাদানের একটি যা স্থায়ী শান্তির দিকে পরিচালিত করতে পারে - একটি হল আঞ্চলিক সীমানা; অন্যটি হলো আরব দেশগুলো ইসরায়েলকে গ্রহণ করে, প্রতিবেশী হিসেবে শান্তিতে বসবাস করতে; এবং তৃতীয়টি হল ফিলিস্তিন সমস্যার কিছু সমাধান।
  • আমি মনে করি, প্রথমত, হেলসিঙ্কি চুক্তি একটি কার্যকর ভূমিকা পালন করেছে। আমরা কখনই স্বীকার করিনি, যেমনটা আপনি জানেন, সোভিয়েত ইউনিয়নের দ্বারা আপনি যে গোষ্ঠীগুলিকে উল্লেখ করেন তাদের শোষণ। আমার স্ত্রীর ভাই-তার স্ত্রী একজন এস্তোনিয়ান; তিনি সেখানে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। এবং হেলসিঙ্কি চুক্তির সাথে সাংঘর্ষিক মানবাধিকারের বিশেষ লঙ্ঘনগুলি নির্দিষ্ট করার জন্য বেলগ্রেডে গত কয়েক মাসে আমাদের একটি সুযোগ ছিল। আপনি জানেন যে, সোভিয়েতরা তথাকথিত তৃতীয় ঝুড়িকে ছোট করতে চেয়েছিল এবং মানবাধিকার নিয়ে আলোচনা না করে সামরিক এবং রাজনৈতিক আন্তঃসম্পর্ক নিয়ে কথা বলতে চেয়েছিল। আমি মনে করি আমরা কিছু অগ্রগতি করছি। বিদেশী নেতাদের সাথে আমার ব্যক্তিগত আলোচনায় - এবং আমি গত বছর ৬৮ জন রাষ্ট্রপ্রধানের সাথে সাক্ষাত করে একটি রেকর্ড তৈরি করেছি - আমাদের কাছে ১০- বা ১৫ মিনিটের বা অবশ্যই, ৩ ঘন্টার আলোচনা নেই যা মানুষের বিষয়। অধিকার উঠে না। বেশিরভাগ ক্ষেত্রে, তারা এটি বাড়ায়। আমার অনুমান যে ২ বছর আগে, মানবাধিকারের বিষয়টি রাষ্ট্র প্রধানদের মধ্যে একটি বিরল বিষয় হবে। কিন্তু এখন, এমনকি সবচেয়ে আপত্তিজনক সরকারগুলিতেও একটি উদ্বেগ রয়েছে- "বাকি বিশ্বের লোকেরা আমার সম্পর্কে কী ভাবে, আমি যদি এই গোষ্ঠীকে নিপীড়ন করি বা এই ব্যক্তির বিরুদ্ধে আইনি অভিযোগ আনে তবে কী হবে?" আমি মনে করি আমরা খুব ধীর, ক্লান্তিকর উপায়ে সাফল্য অর্জন করছি। আমি লক্ষ্য করেছি যে আজ সকালে - আমি এটির যথার্থতা নিশ্চিত করতে পারি না - সংবাদে একটি গল্প ছিল, উদাহরণস্বরূপ, আর্জেন্টিনায় সামরিক নেতাদের প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে। এবং চ্যালেঞ্জিং গোষ্ঠী, আমি মনে করি নৌবাহিনী থেকে, বলেছিল যে ভবিষ্যতের সাফল্যের জন্য তাদের ভিত্তি ছিল মানবাধিকারের প্রতি তাদের গভীর প্রতিশ্রুতি, এবং তারা ভেবেছিল যে আমরা তাদের সমর্থন করতে পারি কারণ তারা আরও নিশ্চিত যে মানবাধিকার একটি মামলা। গত রাতে আমি খবরটি দেখেছিলাম, যা আমি সাধারণত করি না—আমি এত তাড়াতাড়ি বাড়ি ফিরে যাই না, কিন্তু আমার কোম্পানি ছিল—এবং এই বছর কারাগার থেকে মুক্তি পাওয়া ১০,০০০ ইন্দোনেশিয়ান সম্পর্কে একটি গল্প ছিল। আমি মনে করি একটি সূক্ষ্ম জিনিস আছে, কিন্তু আমি মনে করি যে এটি একটি প্রধান প্রতিশ্রুতি যা আমরা করেছি যা বিশ্বব্যাপী আগ্রহ জাগিয়েছে, সর্বদা বিশ্বব্যাপী সহযোগিতা নয়। এবং আমি কখনও এটি পিছিয়ে দিতে চাই না। যতক্ষণ আমি হোয়াইট হাউসে আছি, মানবাধিকার হবে আমার প্রতিটি বিদেশী নীতির সিদ্ধান্তের প্রধান বিবেচ্য বিষয়, এবং আমি বলতে পারি, অভ্যন্তরীণও।
কংগ্রেসনাল ব্ল্যাক ককাসের বার্ষিক নৈশভোজে মন্তব্য[সম্পাদনা]
প্রেসিডেন্ট কার্টার ওয়াশিংটন হিলটন হোটেলে কংগ্রেসনাল ব্ল্যাক ককাসের বার্ষিক নৈশভোজে বক্তব্য রাখেন। (সেপ্টেম্বর ২৪, ১৯৭৭)। উত্স: কংগ্রেসনাল ব্ল্যাক ককাস বার্ষিক নৈশভোজে মন্তব্য, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • আমি আসার সুযোগের প্রশংসা করি। আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে আমি পৌঁছাতে একটু দেরি করেছিলাম। আমি বাইরে অ্যালেক্স হ্যালির সাথে দেখা করেছি এবং আমি বলতে ভুল করেছি, "আলেক্স, তোমার পরিবার কেমন আছে?" দুর্ভাগ্যবশত, তিনি আমাকে বলেছেন. আর ঢুকতে একটু সময় লাগল। অ্যালেক্স এবং আমার মধ্যে অনেক মিল আছে। আমি মাত্র কয়েক মিনিট আগে ভার্জিনিয়ায় প্রচারণার এক বিকেল থেকে উঠে এসেছি, এবং উইলিয়ামসবার্গে ছিলাম যেখান থেকে আমার নিজের লোকেরা এই দেশে এসেছিল, আমার মনে হয় ৩৪০ বছর আগে, জেমসটাউন থেকে নদীর ওপারে। তিনি এবং আমি দুজনেই নৌবাহিনীতে ছিলাম। আমরা দুজনেই গত বছর প্লেবয় ম্যাগাজিনের সাক্ষাত্কারের জন্য যথেষ্ট বিখ্যাত ছিলাম। আমরা দুজনেই একটা বই লিখেছিলাম। আমার বলা হয়েছিল "কেন সেরা নয়?"; তার ছিল.
  • অবশ্যই, আপনারা সবাই জানেন যে আমি অ্যান্ডি ইয়াং এর উপর কতটা নির্ভরশীল। অ্যান্ডি একাধিক উপায়ে মূল্যবান। অবশ্যই, তিনি একজন মহান কূটনীতিক। কিন্তু একটি সময় ছিল, যখনই আমার এবং আমার প্রশাসনের সাথে কিছু খারাপ হচ্ছিল এবং আমি চাইতাম না যে আমার নাম শিরোনামে থাকুক-- অ্যান্ডি সর্বদা দায়িত্ব নিতেন, এবং তিনি আমাকে অনেক বিব্রতকর মনোযোগ থেকে রক্ষা করেছিলেন। দুর্ভাগ্যবশত, তিনি গত কয়েক সপ্তাহে বার্ট ল্যান্সকে একই জিনিস শিখিয়েছিলেন। আমি অনুমান করি অ্যান্ডি এবং আমি এই সপ্তাহের শুরুতে আমাদের নিজের মতো ফিরে এসেছি। যদিও একজন কূটনীতিক হিসেবে, অ্যান্ড্রু ইয়ং সর্বদা আমাদের দেশের জন্য লড়াই করে এবং বিশ্বকে এবং আমাকে নতুন ধারণা দেয়। তিনি আজ রাতে আমাকে একটি উজ্জ্বল রাজনৈতিক ও কূটনৈতিক অর্জনের কথা বলেছেন যা আমরা এখন অগ্রগতি করছি; আমি আগে ঘোষণা করিনি। আপনি জানেন, মধ্যপ্রাচ্যে আমাদের একটি সমস্যা আছে। পানামা খাল চুক্তি নিয়ে আমাদের হাতে কঠিন লড়াই। আমি বলব আমরা ভাগ্যবান যে ৫০ শতাংশ মানুষ চুক্তির পক্ষে। এবং তার প্রস্তাব হল যে আমরা পূর্ব তীরটি পানামাকে দিয়ে দিই - যে আমরা পশ্চিম তীরকে রাখি এবং এটিকে ফিলিস্তিনিদের আবাসভূমি করি। অ্যান্ডি এবং আমি এখনও সিদ্ধান্ত নিইনি যে এই নতুন সত্তার শাসক কে হবেন, তবে অ্যান্ডি আমাকে বলে যে অনেক আগেই, ইয়ান স্মিথ একটি নতুন চাকরি খুঁজতে চলেছে।
  • আমি আজ রাতে যে একটি জিনিস সম্পর্কে কথা বলতে চাই তা হল আমরা ভাগ করে নিই, ব্ল্যাক ককাস, তার সমস্ত সমর্থক এবং আমি, আমেরিকার জন্য একটি সাধারণ, চূড়ান্ত স্বপ্ন। এটি একটি দীর্ঘ সময় হতে যাচ্ছে কারণ এই স্বপ্ন তাই মহান. আমরা এমন একটি সময় চাই যখন সমস্ত আমেরিকানরা রন ডেলামস ১-এর একই দর্জির সামর্থ্যের জন্য যথেষ্ট ভাল হবে। এখন, কয়েক মিনিটের জন্য গুরুতর হওয়ার জন্য, আমি বলতে চাই যে আমার প্রশাসনের এই প্রথম অংশে ব্ল্যাক ককাসের সাথে আমার খুব আকর্ষণীয় সম্পর্ক ছিল। কখনও কখনও আমরা সম্পূর্ণ সম্প্রীতি হয়েছে. কখনও কখনও আমি প্যারেন মিচেল এবং ব্ল্যাক ককাসের অন্যান্য সদস্যদের ঠিক সন্তুষ্ট করতে পারিনি। আমি যখন আমার মেইল পাই তখন আমি পার্থক্য বলতে পারি। কম সময়ে, প্যারেন মিচেল থেকে হোয়াইট হাউসে যে মেইল আসে তা কেবল "অকুপ্যান্ট" বলে সম্বোধন করা হয়। কিন্তু আমাকে বলতে হবে যে ব্ল্যাক ককাসের সাথে আমি যে অংশীদারিত্ব তৈরি করেছি তা আমার জন্য ভাল, আমার প্রশাসনের জন্য ভাল, সমগ্র সরকারের জন্য ভাল এবং আমাদের দেশের জন্য ভাল। আমাদের অনেক দূর যেতে হবে। এবং প্রত্যাশাগুলি উচ্চ, এবং সেগুলি উচ্চ হওয়া উচিত। কিন্তু সে কারণে, প্রায়শই এক বছর আগে বা ৫ বছর আগের কৃতিত্বগুলিকে একটি দুর্দান্ত আনন্দের অনুভূতি এবং স্বস্তির দীর্ঘশ্বাসের সাথে স্বাগত জানানো হত - যে একটি বিশাল অর্জন আমেরিকান জনগণ কেবল একটি প্রতিক্রিয়া দিয়ে গ্রহণ করেছিল, "এটি আরো হওয়া উচিত ছিল।"
  • আমি নিজেই সিদ্ধান্ত নিয়েছিলাম সোভিয়েতদের সাথে যোগাযোগ করার। আমরা তাদের বলেছিলাম যে আমরা সমস্যা সম্পর্কে অবগত ছিলাম, তাদের কাছে স্যাটেলাইট সম্পর্কে কোনও তথ্য চেয়েছিলাম এবং তাদের অনানুষ্ঠানিকভাবে বলেছিলাম যে আমরা তাদের দুর্ভাগ্যকে প্রচারের উপায়ে পুঁজি করার চেষ্টা করব না। আমরা নিশ্চিত হতে চেয়েছিলাম যে বায়ুমণ্ডলে স্যাটেলাইটটির পুনঃপ্রবেশের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে, এবং আমরা সারা বিশ্বে আমাদের কিছু গুরুত্বপূর্ণ মিত্রদের অবহিত করেছি যারা স্যাটেলাইটের অগ্রগতি নিরীক্ষণ করার এবং মোকাবেলা করার উভয় ক্ষমতা রাখে। তেজস্ক্রিয়তা একবার পড়ে যায়। এই স্যাটেলাইটে কতটা প্রচার করতে হবে তা নিয়ে আমার একটি কঠিন সিদ্ধান্ত ছিল, কারণ হুমকিকে অতিরঞ্জিত না করে মানুষকে ঘটনাগুলি জানানো প্রায় অসম্ভব, এবং আমরা অতিরঞ্জিত ভয় তৈরি করতে চাইনি। আমরা প্রতিনিয়ত স্যাটেলাইট পর্যবেক্ষণ করেছি। আমরা সোভিয়েতদের সাথে শেয়ার করেছি কখন এটি নেমে আসবে। এটি বিধ্বস্ত হওয়ার মাত্র এক বা দুই ঘন্টা আগে বায়ুমণ্ডলে এর অনুপ্রবেশের সঠিক বিন্দু জানা যায়নি, কারণ এটি গড়াগড়ি খাচ্ছিল। এবং যখন এই ধরণের একটি উপগ্রহ বায়ুমণ্ডলে প্রবেশ করে, তখন এটি এড়িয়ে যেতে পারে এবং আপনার প্রত্যাশার চেয়ে কয়েক হাজার মাইল দূরে যেতে পারে। আমরা জানতাম যে এটি হাওয়াইয়ের ঠিক উত্তরে, হাওয়াইয়ের উত্তর-পূর্বে বা আফ্রিকার পূর্ব দিকের মধ্যে কোথাও পড়বে। এবং এটি একটি দুর্দান্ত বৃত্তের পথ তৈরি করছিল যেখানে এটি অবশেষে পড়েছিল তার উপরে। এটা ঠিক উত্তর বিন্দু সম্পর্কে ছিল. সোভিয়েতরা আমাদের বলেছিল, সাধারণভাবে, এটি কি ধরনের চুল্লি ছিল। তারা আমাদের বলেছিল যে তাদের সেরা অনুমান ছিল এটি বায়ুমণ্ডলে প্রবেশ করার সাথে সাথে এটি জ্বলবে। তাই, আমি পারব না - ফিরে গিয়ে এবং আমাদের কাছে তাদের রিপোর্টের সঠিক ভাষা পরীক্ষা না করে - তারা আমাদের সমস্ত তথ্য দিয়েছে কিনা তা আমি বলতে পারব না। তবে আমি মনে করি এটি সঠিকভাবে পরিচালনা করা হয়েছিল; অবশ্যই, আমাদের দ্বারা। আমি জানি না সোভিয়েতরা আর কাকে জানিয়েছিল। যখন আমি দেখতে পেলাম যে এটি কানাডায় আঘাত করতে চলেছে, সেদিন খুব ভোরে - আমি খুব ভোরে এখানে এসেছি - আমি কানাডার প্রধানমন্ত্রীকে ফোন করে ফোনে তার সাথে কথা বলেছিলাম। এবং আমরা তাকে বলার জন্য বেশ ভাগ্যবান ছিলাম যে এটি বায়ুমণ্ডলে কোথায় যাচ্ছে। আমরা এটা রাডারে ছিল. কিন্তু পূর্ববর্তী সময়ে, এটা হতে পারে যে সোভিয়েতরা আমাদের আরও তথ্য দিতে পারত। আমি মনে করি তারা সম্ভবত একই পরিস্থিতিতে আমরা তাদের কী দিতাম সে সম্পর্কে আমাদের দিয়েছে।
  • সুতরাং, আমরা কিছু অগ্রগতি করছি। এবং আমরা যা করেছি তার মধ্যে একটি হল নির্বাহী আদেশ দ্বারা নির্দেশ দেওয়া যে কালো উদ্যোগগুলি থেকে সরকারী সরবরাহের ক্রয়ের হার পরের বছরে দ্বিগুণ করতে হবে। প্যারেন মিচেল এবং ব্ল্যাক ককাস সদস্যরা আমাদের বিচার বিভাগে একটি সাম্প্রতিক সংক্ষিপ্ত বিবরণ প্রস্তুত করতে সাহায্য করার জন্য যথেষ্ট সদয় ছিলেন। আমরা দৃঢ়ভাবে ইতিবাচক পদক্ষেপের নীতি নিশ্চিত করেছি, এবং আমরা স্পষ্ট করে দিয়েছি যে জাতি বৈষম্য দূর করার একটি অবিচ্ছেদ্য অংশ হতে পারে এবং হওয়া উচিত যা বহুকাল ধরে বিদ্যমান। আমরা কোথায় এখানে থেকে যান? আমি আমাদের নিজস্ব ফেডারেল গভর্নমেন্টে যুক্ত হওয়ার অনেক আগে থেকেই এই কক্ষে সমবেত সকলের জন্য অগ্রগতি অতীতে গর্বের উৎস ছিল। তবে আপনি ইতিমধ্যে ভবিষ্যতে যা অর্জন করেছেন তার এক্সট্রাপোলেশন আপনার লক্ষ্য এবং আমার প্রতিশ্রুতিও। আমাদের দেশে নাগরিক অধিকার অর্জনের জন্য গত কয়েক বছরে আপনাদের মধ্যে অনেকেই হৃদয়ের যন্ত্রণা ভোগ করেছেন এবং কখনও কখনও শারীরিকভাবে। এবং এখন, আমরা এখানে এবং সারা বিশ্বে মানবাধিকার বৃদ্ধির একটি ধারণা নিয়ে একসাথে জড়িত। এবং আপনি যে উদাহরণ স্থাপন করেছেন তা এখন সারা বিশ্বে অনেকের কাছে অনুপ্রেরণা।
  • এই গত সপ্তাহে, আমি সর্বজনীনভাবে প্রথমবারের মতো, ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়ার জন্য মানবাধিকারের একটি ধারণাকে সমর্থন করেছি। ধন্যবাদ; আপনাকে স্বাগতম. রাষ্ট্রপতির অনুমোদন, অবশ্যই, চূড়ান্ত পদক্ষেপ নয়। কংগ্রেসকে অবশ্যই কাজ করতে হবে, এবং জনগণকে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানে একটি পরিবর্তন অনুমোদন করতে হবে। আমি যেমন বলি, আমাদের এখনও অনেক দূর যেতে হবে। আমরা এমন সব বিষয়ে একত্রে যোগদান করি যা সমস্ত মানুষকে প্রভাবিত করে--বিশ্বে শান্তির সন্ধান, অস্ত্রশস্ত্রের হ্রাস, দুর্লভ আর্থিক এবং মানব সম্পদের মাধ্যমে মানুষকে একটি উন্নত জীবন দিতে, শিক্ষা সহ জীবন, উন্নত স্বাস্থ্যসেবা, অধিক মানব স্বাধীনতা, আফ্রিকান দেশগুলিতে কালো সংখ্যাগরিষ্ঠদের শাসন। এবং বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর মধ্যে আমাদের প্রতি তাদের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন এসেছে। এবং আমি বলব যে গুরুত্বপূর্ণ কারণগুলি যেগুলি জড়িত ছিল সেগুলি আমার পিছনে দাঁড়িয়ে থাকা তিনজন লোক দ্বারা খুব ভালভাবে উপস্থাপন করা হয়েছে - প্যারেন মিচেল, অ্যালেক্স হ্যালি এবং অ্যান্ড্রু ইয়ং - এবং এই দর্শকদের মধ্যে আরও অনেকে যারা তাদের সামনে এসেছেন এবং যারা তাদের সাথে মিছিল করেছি এবং ভ্রাতৃত্বের চেতনায় ভবিষ্যতে আমাদের সাথে যোগদান করব যাতে আমরা আমাদের নিজের দেশে যে মহান অর্জনগুলি দেখেছি তা আরও উন্নত করা যায় এবং সেগুলি সর্বত্র দরিদ্র ও দরিদ্র মানুষের জন্য উপলব্ধ করা যায়। বিশ্ব. আপনাকে অনেক ধন্যবাদ. আমি তোমাদের সবাইকে ভালবাসি. ধন্যবাদ.
ডেট্রয়েট, মিশিগান পাবলিক পলিসি ফোরাম[সম্পাদনা]
প্রেসিডেন্ট কার্টার ভেটেরান্স মেমোরিয়াল বিল্ডিং-এ পাবলিক পলিসি ফোরামে প্রশ্নের উত্তর দেন। (২১ অক্টোবর, ১৯৭৭)। উত্স: ডেট্রয়েট, মিশিগান কমিউনিটি সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প দ্বারা স্পনসর করা একটি পাবলিক পলিসি ফোরামে প্যানেল আলোচনা এবং প্রশ্ন-উত্তর সেশনে মন্তব্য করেছে।
  • আজ সকালে আমি ফ্রান্সের প্রধানমন্ত্রীর সাথে আমার নিজের আলোচনা শেষ করেছি এবং এটি তার সাথে একটি চূড়ান্ত বৈঠক। তিনি এখন, আজ বিকেলে, অর্থনৈতিক উপদেষ্টা, স্টেট সেক্রেটারি, ডিফেন্স সেক্রেটারি, এনার্জি সেক্রেটারি এবং অন্যদের সাথে দেখা করবেন যাতে আমরা ভবিষ্যতের জন্য আমাদের নিজস্ব নীতি তৈরি করতে ফ্রান্সের বিশেষ সমস্যাগুলি জানতে পারি, এবং তদ্বিপরীত. অনেক বিদেশী নেতার সাথে আমার এই আলোচনাগুলো আমার জন্য খুবই সহায়ক হয়েছে। আপনি জানেন, আমি জানুয়ারির আগে কখনও ওয়াশিংটনে কাজ করিনি। আমি প্রক্রিয়াগুলি সম্পর্কে অনেক কিছু শিখতে পেরেছি, এবং আমি এই বছর আমার নিজস্ব জ্ঞানের বৃত্তকে শুধু ঘরোয়া সমস্যাগুলির বাইরে প্রসারিত করতে আমার পথের বাইরে চলে গিয়েছি। গত সপ্তাহে, আমি লাতিন আমেরিকার দেশগুলির ১৯ জন রাষ্ট্রপ্রধানের সাথে দেখা করেছি। এবং আমি মনে করি তাদের সাথে আমাদের একটি নতুন সম্পর্ক রয়েছে, যা প্রাথমিকভাবে পানামা সি মলদ্বার চুক্তির অনুমোদনের সম্ভাবনার দ্বারা আনা হয়েছিল। আমরা সল্ট প্রশ্নে সোভিয়েতদের সাথে আমাদের আলোচনা চালিয়ে যাচ্ছি; এছাড়াও, পারমাণবিক অস্ত্রের ব্যাপক পরীক্ষা নিষেধাজ্ঞার উপর। এবং আপনি জানেন যে, সোভিয়েত ইউনিয়ন আমাদের সাথে মধ্যপ্রাচ্যের আলোচনার একজন কোচেয়ারম্যান যা আমরা আশা করি এই বছরের শেষের আগে অনুষ্ঠিত হবে। এই আসন্ন সপ্তাহে, আমি পররাষ্ট্রমন্ত্রীদের একটি সিরিজের মধ্যে প্রথম আসব যারা মধ্যপ্রাচ্য অঞ্চল থেকে আমার সাথে দেখা করবে - ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী দায়ান। এবং পরবর্তী সপ্তাহগুলিতে, আমি অন্য সকলের সাথে দেখা করব। আমার কাছে সরাসরি আসা এই মিটিংগুলি অবশ্যই, সেক্রেটারি অফ স্টেট এবং অন্যদের সাথে দীর্ঘ আলোচনার মাধ্যমে। এছাড়াও, আমাদের আরও অনেক প্রতিরক্ষা বিষয় রয়েছে যা আমার ডেস্কে এসেছে। প্রায়শই, আমাদের কাছে বিদেশী বিষয় থাকে যা যুদ্ধের সম্ভাবনা বা শান্তির সমস্যার সাথে সম্পর্কিত নয়। একটি সাম্প্রতিক, গত সপ্তাহে উপসংহারে, কানাডিয়ানদের সাথে ছিল, যার মাধ্যমে আমরা আমাদের দেশে প্রাকৃতিক গ্যাস নামিয়ে আনতে পারি। এবং এটি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় নির্মাণ প্রকল্প, এবং আমি মনে করি আমরা সেখানে একটি সাধারণ উদ্দেশ্যে পৌঁছেছি। আমরা ইতিমধ্যে একটি নতুন জ্বালানি বিভাগ নির্মাণের কাজ বাস্তবায়ন করেছি। আমি এই সপ্তাহে এটি অনুমোদন করেছি। আমি যখন অফিসে আছি তখন থেকেই ডাঃ শ্লেসিঞ্জার এটা নিয়ে কাজ করছেন। আমরা হাউসে শেষ করেছি, আমি মনে করি, একটি শক্তি নীতি সেট করার জন্য যথেষ্ট আইন প্রণয়ন করেছি যা নতুন বিভাগকে তার কার্যাবলীতে গাইড করতে পারে। আমরা সিনেটে বাড়তি সমস্যায় পড়ছি। জ্বালানি বিষয়ক তেল কোম্পানি এবং অন্যদের থেকে রাজনৈতিক চাপ প্রবল। আমি মনে করি হাউস এই বিষয়ে অত্যন্ত সাহসী পদক্ষেপ নিয়েছে এবং আমার আশা এবং প্রত্যাশা হল সিনেটও একই কাজ করবে। কল্যাণ সংস্কার আইনের চূড়ান্ত, আইনগতভাবে খসড়া সংস্করণে এই সপ্তাহে হাউস এবং সিনেটে উপস্থাপন করা হয়েছে। এবং কংগ্রেস এই বছর স্থগিত করার আগে, আশা করি অক্টোবরে, আমি তাদের কাছে আমার ট্যাক্স সংস্কার প্যাকেজও উপস্থাপন করব। এতে কল্যাণের সাথে সাথে অনেক বিতর্ক এবং অধ্যয়ন লাগবে। এবং যে, স্পষ্টতই, এই ক্যালেন্ডার বছরে শেষ করা যাবে না. আমি মনে করি, আমরা এখন পর্যন্ত মোটামুটি সফল হয়েছি। আমরা শিখছি, এবং আমি মনে করি যে আমরা এখানে একটি ভাল সংস্থাকে একত্রিত করেছি।

আমি জানি, অবশ্যই, রাষ্ট্রপতি হওয়ার কারণে, সরকারী পদক্ষেপ এবং আইন খুবই গুরুত্বপূর্ণ হতে পারে। এই কারণেই আমি আমার প্রচারাভিযানের প্রতিশ্রুতিগুলিকে আইনে পরিণত করার জন্য কঠোর পরিশ্রম করেছি — এবং আমাকে স্বীকার করতে হবে, মিশ্র সাফল্যের সাথে। কিন্তু আমেরিকান জনগণের কথা শোনার পর আমাকে আবার মনে করিয়ে দেওয়া হয়েছে যে বিশ্বের সমস্ত আইন আমেরিকার ভুল ঠিক করতে পারে না। সুতরাং, আমি আজ রাতে আপনার সাথে প্রথম কথা বলতে চাই এমন একটি বিষয় সম্পর্কে যা শক্তি বা মুদ্রাস্ফীতির চেয়েও গুরুতর। আমি এখনই আপনার সাথে আমেরিকান গণতন্ত্রের জন্য একটি মৌলিক হুমকি সম্পর্কে কথা বলতে চাই।

আমি আমাদের রাজনৈতিক ও নাগরিক স্বাধীনতা বলতে চাই না। তারা সহ্য করবে। এবং আমি আমেরিকার বাহ্যিক শক্তির উল্লেখ করছি না, এমন একটি জাতি যে আজ রাতে বিশ্বের সর্বত্র শান্তিতে রয়েছে, অতুলনীয় অর্থনৈতিক শক্তি এবং সামরিক শক্তি সহ।

হুমকিটি সাধারণ উপায়ে প্রায় অদৃশ্য। এটা আস্থার সংকট। এটি এমন একটি সংকট যা আমাদের জাতীয় ইচ্ছার হৃদয়, আত্মা এবং চেতনায় আঘাত করে। আমরা এই সংকটকে দেখতে পাচ্ছি আমাদের নিজেদের জীবনের অর্থ নিয়ে ক্রমবর্ধমান সন্দেহের মধ্যে এবং আমাদের জাতির জন্য উদ্দেশ্যের একতা হারানোর মধ্যে।

ভবিষ্যতে আমাদের আস্থার ক্ষয় আমেরিকার সামাজিক ও রাজনৈতিক কাঠামোকে ধ্বংস করার হুমকি দিচ্ছে।

একজন মানুষ হিসেবে আমাদের সবসময় যে আত্মবিশ্বাস ছিল তা কেবল রোমান্টিক স্বপ্ন বা একটি ধূলিকণা বইয়ের একটি প্রবাদ নয় যা আমরা মাত্র চতুর্থ জুলাইয়ে পড়ি।

এটি এমন ধারণা যা আমাদের জাতিকে প্রতিষ্ঠিত করেছে এবং জনগণ হিসাবে আমাদের উন্নয়নকে নির্দেশিত করেছে। ভবিষ্যতের আস্থা অন্য সব কিছুকে সমর্থন করেছে — সরকারী প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত উদ্যোগ, আমাদের নিজস্ব পরিবার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান। আত্মবিশ্বাস আমাদের কোর্সকে সংজ্ঞায়িত করেছে এবং প্রজন্মের মধ্যে একটি লিঙ্ক হিসেবে কাজ করেছে। আমরা সবসময় প্রগতি নামক কিছুতে বিশ্বাসী। আমরা সবসময় বিশ্বাস করেছি যে আমাদের সন্তানদের দিনগুলি আমাদের নিজেদের চেয়ে ভাল হবে।

আমাদের জনগণ সেই বিশ্বাস হারাচ্ছে, শুধু সরকারেই নয়, আমাদের গণতন্ত্রের চূড়ান্ত শাসক ও রূপকার হিসেবে কাজ করার নাগরিক হিসেবে ক্ষমতায়। মানুষ হিসেবে আমরা আমাদের অতীত জানি এবং আমরা গর্বিত। আমাদের অগ্রগতি আমেরিকা এমনকি বিশ্বের জীবন্ত ইতিহাসের অংশ হয়েছে। আমরা সর্বদা বিশ্বাস করতাম যে আমরা গণতন্ত্র নামক মানবতার একটি মহান আন্দোলনের অংশ ছিলাম, স্বাধীনতার সন্ধানে জড়িত, এবং সেই বিশ্বাস সর্বদা আমাদের উদ্দেশ্যকে শক্তিশালী করেছে। কিন্তু আমরা যেমন ভবিষ্যতের প্রতি আমাদের আস্থা হারাচ্ছি, তেমনি আমরা আমাদের অতীতের দরজাও বন্ধ করতে শুরু করছি।

  • যখন আমি তাদের সাথে দেখা করতে রুমে এসেছিলাম তখন ইস্পাত নির্বাহী এবং শ্রমিক নেতারা আমাকে প্রথম যে জিনিসটি বলেছিলেন তা হল তারা আমাদের দেশের চারপাশে প্রাচীর তৈরি করতে চায় না। তারা আমদানি কোটা চায় না। তারা উচ্চ শুল্ক চায় না, কারণ এটি সেই বাণিজ্যকে আঘাত করে যার উপর আমাদের জাতি এত বেশি নির্ভর করে। কিন্তু তারা এই বছর এবং বিগত বছরগুলিতে স্টিলের জন্য যে ডাম্পিং পদ্ধতিগুলি ছিল তা বন্ধ করতে চায় যেখানে অন্যান্য দেশের ইস্পাত উৎপাদনকারীরা, উদাহরণস্বরূপ, ইউরোপ এবং জাপানে, আইনের বিরুদ্ধে আমাদের বাজারে বিক্রি করে, আমি বলতে পারি-- ইস্পাত এটি উত্পাদন করতে তাদের খরচের কম দামে। এবং আমরা অন্যান্য জাতির সাথে প্রতিযোগিতায় থাকতে পারি যদি তারা আমাদের আইন মেনে চলে। সুতরাং, এটি এমন একটি জিনিস যা আমি প্রতিশ্রুতি দিতে পারি যে আমরা করব, তা হল অ্যান্টিডাম্পিং আইন প্রয়োগ করা, বিদেশ থেকে অবৈধ প্রতিযোগিতা কমানো, প্রভাবিত এলাকা বা শিল্প প্রোগ্রামগুলি চালিয়ে যাওয়া যা আপনাকে অন্তত আপনার পায়ে ধরে রাখবে যতক্ষণ না আমরা আপনাকে পেতে পারি। আরেকটি কাজ, এবং আমাদের পাবলিক ওয়ার্ক প্রোগ্রামগুলির সাথে, যা আমি কিছু অন্যান্য প্রশ্নের পরে পরে আলোচনা করব, আমাদের হাউজিং প্রোগ্রামগুলির সাথে যা আমরা চালিয়ে যাচ্ছি, এবং এছাড়াও আমাদের নতুন কর সংস্কার ব্যবস্থাগুলির সাথে যা আগামী বছর হতে চলেছে যা উত্সাহিত করবে অর্থনীতি, আমি বিশ্বাস করি আমাদের কাছে একটি ভাল সুযোগ আছে, মিস্টার হল, আপনাকে আবার কাজে লাগাতে। আমি এই বিষয়ে আমার সেরা চেষ্টা করব. এবং প্রতিবার আমি এমন একটি পরিমাপ বিবেচনা করি যা বেকারত্বের প্রশ্ন থেকে মুক্তি দিতে পারে, আপনি সেই ব্যক্তিদের মধ্যে একজন যাদের সম্পর্কে আমি চিন্তা করব।
  • হ্যাঁ, এটি এমন কিছু যা আমাকে ভারসাম্য বজায় রাখতে হবে। এবং আমি গতকাল টেলিভিশন এবং রেডিও স্টেশনের নিউজ প্রোগ্রামারদের সাথে একটি টেলিফোন আলাপে বলেছিলাম, বার্ট ল্যান্স যে বেআইনি কাজ করেছে তা আমি জানি না। আমি তার পক্ষে কোনো অনৈতিক আচরণের কথা জানি না। এবং আমি এই সম্পূর্ণ বিষয় সম্পর্কে একটি খোলা মনে রাখছি যতক্ষণ না সেনেট তার বর্তমান প্রক্রিয়াটি বিশদভাবে বিশ্লেষণ করে সমস্ত নতুন অভিযোগ এবং অভিযোগ এবং দাবি এবং বিবৃতি বার্ট ল্যান্স সম্পর্কে তৈরি করা হয়েছে। তাকে এখন বলার একটা ন্যায্য সুযোগ দেওয়া হচ্ছে এগুলো সবই অভিযোগ, এটা তাদের প্রতি আমার উত্তর। এবং অবশ্যই, আমি এইমাত্র যে মূল্যায়ন করেছি তা পরিবর্তন করার জন্য কোন কারণ সম্পর্কে জানতে আমার অবশ্যই আগ্রহ থাকবে। তবে আমি এটি সম্পর্কে ন্যায্য হতে চাই এবং আমেরিকান জনগণের মৌলিক ন্যায্যতা সম্পর্কে আমার নিশ্চিত ধারণা রয়েছে। আমি মনে করি, জনমত গঠনে তথ্যগুলো প্রকাশ করা হলে চূড়ান্ত হবে। এবং পুরো ঘটনাটি সম্পর্কে একটি সমস্যা যা আমি বুঝতে পারি না, সম্ভবত, পর্যাপ্তভাবে, তা হল - আসুন বার্ট ল্যান্সকে এক মুহুর্তের জন্য ছেড়ে দেওয়া যাক; শুধু আপনি, বা নিজেকে নিতে. যদি একটি সিরিজ, বলুন, ভুল অভিযোগ দিনের পর দিন সর্বোচ্চ সম্ভাব্য প্রচারের মাধ্যমে তৈরি করা হয়, প্রতি রাতে প্রতিটি টেলিভিশন নেটওয়ার্কে প্রধান গল্প এবং প্রতিদিন ওয়াশিংটন পোস্ট এবং অন্যান্য সংবাদপত্রের শিরোনাম হয়, এবং তারপর সেই সমস্ত অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে, যে ব্যক্তি সম্পূর্ণ নির্দোষ হতে পারে তার চরিত্রের ক্ষতি করার জন্য কতটা অভিযোগ থেকে যায়? এবং তারপরে আপনি বলবেন, ঠিক আছে, এই ব্যক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে যাতে সে তার কাজগুলি যথাযথভাবে সম্পাদন করতে পারে না, যখন ক্ষতিটি ভুলভাবে বা মিথ্যাভাবে হয়। ঠিক আছে, যদি এটি একমাত্র ফ্যাক্টর হয় তবে আমার সিদ্ধান্ত সহজ হবে। কিন্তু যদি আমার আত্মবিশ্বাস থাকে যে আমেরিকান জনগণ যেমন শিখেছে--এবং এটি কিছুটা সময় নিতে পারে-- যে অভিযোগগুলি মূলত মিথ্যা ছিল এবং সফলভাবে উত্তর দেওয়া হয়েছে, যে ব্যক্তির চরিত্র, বলুন, নিজেকে, পুনরুদ্ধার করা হবে, তাহলে আমার সিদ্ধান্ত অন্যরকম হবে। এবং আমি সত্যিই এই বিষয়ে উদ্বিগ্ন হয়েছে, আপনি জানেন. আমি একটি সহজ উত্তর জানি না. কিন্তু এই মুহুর্তে, আমার কাছে ইঙ্গিত করার কোন প্রমাণ নেই যে বার্ট বেআইনি বা অনৈতিক কিছু করেছেন। আমি চাই যে আপনারা প্রত্যেকে এফবিআই রিপোর্ট পড়তে পারেন যা অনেক রেফারেন্সের বিষয় ছিল। তথ্যের স্বাধীনতা আইনের অধীনে এফবিআই রিপোর্ট পাওয়ার এবং তা প্রকাশ করার আইনের অধীনে বার্টের ক্ষমতা রয়েছে। তারা ইন্টারভিউ নিয়েছে, আমার ধারণা, একশত লোক--তাদের মধ্যে তিনজন কম্পট্রোলার অফিসে ছিল; তিনজন অতিরিক্ত বিচার বিভাগে ছিলেন। এবং এফবিআই তাদের এই একই অভিযোগ সম্পর্কে প্রশ্ন করেছিল, এবং তাদের প্রতিক্রিয়া, আমি মনে করি, সমস্ত পুরুষ, ছয় পুরুষ, বার্টের সুপারিশে সর্বসম্মতভাবে প্রায় কার্যকর ছিল। কিন্তু এখন সিনেটের জিজ্ঞাসাবাদের চাপে তাদের সাক্ষ্য একটু ভিন্ন। কিন্তু যে সময়ে সিনেট প্রথম তদন্ত করেছিল, আমি মনে করি তাদের কাছে তথ্য দেওয়া হয়েছিল। স্পষ্টতই, অনেক নতুন প্রশ্ন উত্থাপিত হয়েছে। কিন্তু সাধারণভাবে, আমি এখনও এটি সম্পর্কে একটি খোলা মন রাখছি।
  • ফাদার হার্নাডি যেমন বলেছিলেন, আমি তার আশেপাশে গিয়েছি, এবং আপনাদের মধ্যে কারো কারো মনে থাকতে পারে, প্রচারণার সময় জাতিগত বিশুদ্ধতা বা জাতিগত ঐতিহ্যের কথা বলতে গিয়ে সমস্যায় পড়েছিলাম। আমি মনে করি আমাদের আমেরিকানরা যারা কৃষ্ণাঙ্গ বা স্প্যানিশভাষী বা হাঙ্গেরিয়ান বা পোলিশ বা আইরিশ তাদের জন্য আমাদের পটভূমিতে, আমাদের ইতিহাসে, মানুষ হিসাবে আমাদের বৈশিষ্ট্যে এবং এর গুণগত মান সংরক্ষণের ক্ষেত্রে অবিরত গর্ব করা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের পাড়া। আমি যেখানে থাকি সেখানে আমি গর্বিত, প্লেইনস, জর্জিয়ার ছোট্ট শহর। এবং আমি জানি যে আপনারা সবাই, একটি পরিবার বা সম্প্রদায় বা একটি বাড়ির জন্য যে পরিমাণে গর্বিত, সেই পরিবার বা সম্প্রদায় বা বাড়ির মান বজায় থাকবে। অহংকার চলে গেলে পাড়ার অবনতি হয়। এবং আমি মনে করি আমাদের দেশের জন্য সর্বশ্রেষ্ঠ অবদানগুলির মধ্যে একটি, অন্তত আমার জীবদ্দশায়, কালো মানুষদের তাদের নিজস্ব ঐতিহ্যে গর্ব করা এবং সেই প্রস্তাবটি গ্রহণ করতে অস্বীকার করা যা অনেকের দ্বারা উত্থাপিত হয়েছিল যে একটি হীনমন্যতা ছিল। নাবালকত্ব. সংখ্যালঘু গোষ্ঠীর মধ্যে যতটা গর্ব এবং শক্তি আছে, যতটা সংখ্যাগরিষ্ঠ গোষ্ঠীতে থাকতে পারে।
  • আপনি জানেন যে, সোভিয়েত ইউনিয়নের সাথে আমাদের একটি দীর্ঘস্থায়ী চুক্তি রয়েছে যা মহাকাশে কোনো পারমাণবিক বিস্ফোরণ প্রতিরোধ করে। কিন্তু এর জন্য আমরা অনেক আগেই দোষী ছিলাম। আমি মনে করি এই প্রশ্নটি পুনরায় পরীক্ষা করার সময় এসেছে। আমি বিশ্বাস করি যে সোভিয়েত স্যাটেলাইটের সাথে এই সাম্প্রতিক ঘটনাটি দেখিয়েছে যে আমাদের মহাকাশে পারমাণবিক জ্বালানীর জন্য পর্যাপ্ত, গ্যারান্টিযুক্ত সুরক্ষা প্রয়োজনীয়তা নেই। এই বিশেষ স্যাটেলাইটটি এবং আমরা যেগুলি কখনও উৎক্ষেপণ করেছি—আমার মনে হয় আমরা প্রথম যেটি পারমাণবিক শক্তি ব্যবহার করেছিলাম ১৯৬৫ সালে—তাদেরকে সাবক্রিটিকাল ভর বলা হয় যে কোনও পরিস্থিতিতে বিস্ফোরণ ঘটাতে যথেষ্ট তেজস্ক্রিয়তা নেই৷ এবং যখন স্যাটেলাইট প্রথম উৎক্ষেপণ করা হয়, এটি তুলনামূলকভাবে পরিষ্কার; আপনি সম্ভবত বিকিরণ ছাড়াই এটির কাছাকাছি যেতে পারেন। এটি যত বেশি সময় জ্বলে, তত বেশি উপজাত তৈরি হয় এবং তারা তত বেশি তেজস্ক্রিয় হয়ে ওঠে। এই বিশেষ স্যাটেলাইটটি ডিজাইন করা হয়েছিল, তাদের বেশিরভাগের মতো, এটি তার উদ্দেশ্য পূরণ করার সময় একটি উচ্চতর কক্ষপথে উন্নীত করার জন্য। এবং যখন সোভিয়েতরা এটিকে একটি উচ্চতর কক্ষপথে উন্নীত করার চেষ্টা করেছিল, যা এটিকে এক হাজার বছর বা তারও বেশি সময় ধরে মহাকাশে রাখতে পারত, কিছু প্রক্রিয়া ব্যর্থ হয়েছিল - আমি এর বিবরণ জানি না। তবে আমি মনে করি যে আমরা এখন সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ার মধ্যে আছি ' মহাকাশ থেকে এই বিপদ কমাতে আমরা কী করতে পারি। একটি সম্ভাবনা হ'ল এমন একটি পারমাণবিক পাওয়ার প্লান্ট ডিজাইন করা, যা খুব ছোট, যাতে এটি ঘর্ষণের টানা বাড়িয়ে মহাকাশের মধ্য দিয়ে নেমে আসার সাথে সাথে এটি অবশ্যই সম্পূর্ণরূপে পুড়ে যায় এবং আরও অনেক কিছু। আরেকটিতে স্ট্যান্ডবাই মেকানিজম থাকতে হবে, যাতে প্রথমটি যদি এটিকে বাইরের কক্ষপথে বের করতে ব্যর্থ হয় তবে আরেকটি স্ট্যান্ডবাই প্রয়োজন হবে। এটি এমন কিছু যা আমরা এখনও কোনও নির্দিষ্ট উপায়ে যেতে পারিনি। আমাদের অনেক বেশি নির্ভরতা আছে, আপনি হয়তো জানেন, সৌর প্যানেল পাওয়ার সাপ্লাইয়ের উপর, এবং আমরা পারমাণবিক বিদ্যুত সরবরাহের উপর ততটা নির্ভর করি না। কিন্তু আপনি একটি ভাল প্রশ্ন আছে. এটি এমন কিছু যা আমরা এখনও সোভিয়েতদের সাথে সম্বোধন করিনি, তবে আমি নিশ্চিত যে এটি এমন কিছু যা আমরা সমাধান করব।
  • প্রথমত, যাদের বিদ্যুৎ বন্ধ বা তাদের তাপ বন্ধ রয়েছে তাদের জন্য শক্তির বিশেষ তহবিলের বিষয়ে, আপনি জানেন, গত বছর, হিমশীতল শীতের বেশ দেরিতে, আমরা গ্রাসিয়েলা অলিভারেজের অধীনে ২০০ মিলিয়ন ডলার নিয়ে এগিয়ে এসেছি, যিনি পরিচালনা করেন। কমিউনিটি সার্ভিসেস এজেন্সি [প্রশাসন]। এই অর্থ স্থানীয় এবং রাজ্য সরকারগুলিতে খুব দক্ষতার সাথে, খুব কার্যকরভাবে, খুব তাড়াতাড়ি, খুব দেরিতে বিতরণ করা হয়েছিল। আমি ইতিমধ্যেই সেনেটর মুস্কি এবং সেনেটর কেনেডি এই সপ্তাহে আমাকে দেখতে এসেছিল, "এই আসছে শীতের বিষয়ে কি?" এবং আমি আপনাকে প্রতিশ্রুতি দিতে পারি যে আমরা এই আসন্ন শীতে খুব বেশি দেরি করব না। অনেক সমস্যার দ্বিভাষিক পদ্ধতিতে, শুধু শিক্ষায় নয় -- অবশ্যই, এটি এমন কিছু যা আমরা অনুসরণ করছি। আমি প্রচারণার সময় এই প্রতিশ্রুতি দিয়েছিলাম এবং এটি চালিয়ে যাব। এবং আপনি উল্লেখ করেছেন যে মানুষ কোথায় বাস করত বা তারা কী ধরনের বাড়িতে থাকত তা নিয়ে HUD যত্ন নেয় না। অতীতে এমনটি হতে পারে, অতীতে আবাসন তহবিল হিমায়িত এবং জব্দ করা হয়েছে। যতক্ষণ আমি হোয়াইট হাউসে আছি ততক্ষণ এটি ঘটবে না কারণ আমি জানি আপনি আমাকে খুব কাছ থেকে দেখবেন। আমি মনে করি না যে প্যাট হ্যারিসের চেয়ে আমাদের আবাসন ও নগর উন্নয়নের একজন ভাল সচিব থাকতে পারে, যা আমরা এখন পেয়েছি। তিনি আপনার সাথে আছেন, তিনি আপনার যত্ন নেন এবং আপনি তার এবং আমার উপর নির্ভর করতে পারেন যাতে এটি আবার না ঘটে।
  • ঠিক আছে, অবশ্যই, '৭৮ শস্য রোপণ করা হয়নি, শীতের গম ছাড়া। আপনি জানেন, আমি একজন কৃষক, এবং সিনেটর তালমাদগে একজন কৃষক। বব বার্গল্যান্ড একজন কৃষক। আমরা একটি প্রকৃত সমস্যা আছে. আমি বলব যে গত ৫ বছরে বেশিরভাগ ফসল উৎপাদনের খরচ একশ শতাংশ বেড়েছে, নিশ্চিতভাবে যতদূর যন্ত্রপাতির দাম, জ্বালানির দাম, সারের দাম সম্পর্কিত। একই সময়ে, অধিকাংশ পণ্যের দাম খুব সামান্য বৃদ্ধি পেয়েছে, যদি সব. কৃষকদের এখন যে ঋণ রয়েছে তা দ্রুত বেড়েছে। দেশের ব্যাঙ্কগুলিতে রিজার্ভ ফাইন্যান্সের পরিমাণ ঐতিহাসিক গড়ের চেয়ে কম। ১৯৭৭ সালের কৃষি আইনের মধ্যে আমাদের কিছুটা নমনীয়তা রয়েছে যা কংগ্রেস পাস করেছিল এবং আমি গত বছর অনুমোদন করেছি। আমাদের কাছে খাদ্যশস্যের বড় রিজার্ভ সরবরাহ রয়েছে, খাদ্যশস্য বহন করা হয়। এ বছর আবহাওয়া কেমন হবে তা অনুমান করার কোনো উপায় নেই। আমরা ইতিমধ্যে সরকারের কাছে কিছু উল্লেখযোগ্য খরচে একটি মাঝারি সেট-সাইড প্রোগ্রাম শুরু করেছি। এবং আমাদের কাছে প্রায় ৬ বা ৭ বিলিয়ন ডলার বর্ধিত পেমেন্ট রয়েছে যা কৃষকদের জন্য অনুমোদিত, কারণ উচ্চ লক্ষ্যমূল্য এবং সমর্থন মূল্য। এই মুহুর্তে আর কি করা দরকার আমি সিদ্ধান্ত নিইনি। নতুন খামার আইনের প্রভাব আমাদের দেশের কৃষি সম্প্রদায়ের উপর এখনও অনুভূত হয়নি। এটি শুধুমাত্র অক্টোবরের প্রথম দিন থেকে কার্যকর হয়েছিল, এবং অবশ্যই, এটি এখনও ফসলের মৌসুমের মধ্য দিয়ে যায়নি। তাতে কিছুটা হলেও লাভ হবে বলে মনে করি। আমি জ্বালানী বা সারের জন্য কম দামের কোন সম্ভাবনা দেখছি না। আমি মনে করি যে এখন এবং ভবিষ্যতের অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে কৃষকদের নিজেরাই একটি নির্ভুল মূল্যায়ন করতে হবে। আমি বাস করি এবং সবসময় কৃষকদের মধ্যে এবং তাদের সাথে থাকি। আমার লোকেরা ৩০০ বছরেরও বেশি সময় ধরে আমার কার্টার পরিবারে আছে—আমরা সবাই কৃষক, আমাদের প্রতিটি প্রজন্ম। এবং এটি অনেক কৃষকের একটি বৈশিষ্ট্য এই বছর ব্যয় করা যা আপনি গত বছর করেছেন। এবং আমি মনে করি সীমিত আয়তনের সাথে একটি প্রবণতা রয়েছে যে সরঞ্জামগুলিতে ভারী এবং ভারী বিনিয়োগ রয়েছে যা খুব ব্যয়বহুল। একই সময়ে, অবশ্যই, ফলন বেড়েছে। দীর্ঘমেয়াদে, একটি নির্দিষ্ট বা ক্রমহ্রাসমান একরজ সরবরাহ সহ খাদ্য এবং খাদ্যের চাহিদা সমস্যার সমাধান করবে। কিন্তু বর্তমান সময়ে, আমাদের হাতে অতিরিক্ত উদ্বৃত্ত রয়েছে, এবং আপনি যেহেতু ছোট ট্রাক্টর এবং গবাদি পশু চাষ থেকে খুব বড় ট্রাক্টরে চলে গেছেন, আপনি জানালা কেটে ফেলেছেন এবং বাস্তবে, আপনি চলে গেছেন একটি বেড়া থেকে বেড়া অপারেশন। এর পরিমাণ প্রায়, আমি মনে করি, চাষ করা জমিতে ৫০-মিলিয়ন একর বৃদ্ধি পেয়েছে। সুতরাং, আমাদের বর্তমান সেট-সাইড প্রোগ্রাম এবং বর্তমান খামার প্রোগ্রামের সাথে, আমাদের সঠিক পথে একটি পদক্ষেপ রয়েছে। এবং আমরা অন্যান্য কারণগুলি মূল্যায়ন করব, বহনযোগ্য ফসল, এই ১৯৭৮ সালের জন্য সম্ভাব্য বিশ্বব্যাপী উত্পাদন, খামার ব্যাংকগুলির ঋণ দেওয়ার ক্ষমতা, ঋণের পরিমাণ - আমরা এই সমস্ত কারণগুলি বিশ্লেষণ করব এবং সিদ্ধান্ত নেব যে বর্তমান সময়ে নমনীয়তা ব্যবহার করা হবে কিনা। আইন বা অতিরিক্ত আইনের জন্য জিজ্ঞাসা করা। আমরা এখনো সিদ্ধান্ত নিইনি।
  • আমরা এখন শক্তি আইনে কংগ্রেস এবং জাতির দ্বারা একটি বড় সিদ্ধান্তের মুখোমুখি। এবং সবচেয়ে কঠিন লড়াইগুলির মধ্যে একটি যা আমাকে লড়াই করতে হবে তা হল ভোক্তাদের রক্ষা করা এবং নিশ্চিত করা যে কংগ্রেস তেল কোম্পানিগুলিকে সমস্ত আর্থিক বিরতি না দেয় কারণ আমরা একটি শক্তি প্যাকেজ কার্যকর করেছি। আমি বলতে পারি যে ভাইস প্রেসিডেন্ট, হাউস এবং সিনেটে আপনার নিজের রাজ্যের কংগ্রেস সদস্যদের কাছ থেকে আমার দুর্দান্ত সমর্থন ছিল এবং আমি রবিবার বিকেলে গিয়ে আমার পরিচিত সেরা আমেরিকানকে বেছে নিতে যাচ্ছি। --সেনেটর হুবার্ট হামফ্রে--এবং তিনি আমার সাথে ওয়াশিংটনে ফিরে যাবেন। মিশিগানের প্রতিনিধি দল আমার সঙ্গে এসেছিল। তারা আমাকে সাহায্য করছে, এই খুব কঠিন শক্তি আইন দিয়ে। কিন্তু এর অর্থ হতে পারে, যদি আমরা একটি গুরুতর ভুল করি, তাহলে তাদের জন্য একটি বিধ্বংসী আঘাত, যারা কখনও কখনও ওয়াশিংটনের লবিস্টদের দ্বারা পর্যাপ্তভাবে প্রতিনিধিত্ব করে না। এবং আমি আশা করি যে আপনি সবাই আমাকে আপনার প্রধান লবিস্ট হিসাবে দেখবেন ওয়াশিংটনে যাদের মাঝে শক্তিশালী প্রতিনিধিত্ব নেই তাদের জন্য। আমরা কিছু জিনিস করেছি, শুধুমাত্র আপনার নির্দিষ্ট প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, খাবারের বিষয়ে। এই বছর ইতিমধ্যেই কংগ্রেস খুব বিজ্ঞতার সাথে ফুড স্ট্যাম্পের ক্রয়ের প্রয়োজনীয়তা সরিয়ে দিয়েছে, যা, আমি মনে করি, প্রোগ্রামটিকে ভবিষ্যতে পরিচালনা করা আরও সহজ করে তুলবে, এবং এটি দরিদ্র লোকদের ফুড স্ট্যাম্পে নগদ অর্থ লাগাতে বাধা দেবে। ভবিষ্যতে টাকা না দিয়ে তারা এখন নিজেরাই ফুড স্ট্যাম্প পাবেন। আমরা গত বছরের রুক্ষ শীতকালে জ্বালানি খরচের জন্য কিছু সহায়তা প্রদানের জন্য যথাসাধ্য চেষ্টা করেছি। আমাদের একই প্রোগ্রাম থাকবে, আমার কোন সন্দেহ নেই, এই শীতে এমন পরিবারের যত্ন নেওয়ার জন্য যাদের শক্তি কেটে যেতে পারে। আমরা সামনে রেখেছি, এছাড়াও, কিছু প্রোগ্রাম যা দরিদ্র-নির্মিত বাড়িগুলির জন্য দুর্দান্ত সাহায্য করবে, যারা তাদের ঘরগুলিকে অন্তরণ করতে চায় তাদের জন্য সরাসরি সহায়তা। প্রায়শই একটি পরিবার যত দরিদ্র হয়, তাদের বাড়ি তাপ এবং শক্তি সংরক্ষণে তত বেশি অদক্ষ, এবং আমরা নিশ্চিত হতে চাই যে এই বিলে এটি সংশোধন করা হয়েছে যাতে এটি ভবিষ্যতে আপনার জন্য একটি সুরক্ষা হবে৷ আমরা নিশ্চিত করতে চাই যে তেলের দাম বৃদ্ধির জন্য সংগৃহীত অর্থ সরাসরি গ্রাহকদের কাছে ফিরে যায়। এবং আপনি জানেন যে, এই অর্থের একটি বড় অংশ তেল সংস্থাগুলিকে দেওয়ার জন্য প্রচুর চাপ রয়েছে। আমরা বিদ্যুতের হার সংস্কারের চেষ্টা করছি। এই সময়ে ইলেকট্রিক পাওয়ার কোম্পানিগুলো সেই সব বাড়ির মালিকদের কাছে সবচেয়ে বেশি বৈদ্যুতিক হার চার্জ করে যারা সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহার করে। আপনার যদি এইরকম একটি বড় বিল্ডিং বা একটি বড় অফিস বিল্ডিং বা একটি বড় কারখানা থাকে, আপনি যত বেশি বিদ্যুৎ ব্যবহার করবেন, প্রতি কিলোওয়াট-ঘণ্টা কম দিতে পারবেন। এবং আমরা নিশ্চিত হতে চাই যে এটি ঘুরে গেছে।

আমি জানি, অবশ্যই, রাষ্ট্রপতি হওয়ার কারণে, সরকারী পদক্ষেপ এবং আইন খুবই গুরুত্বপূর্ণ হতে পারে। এই কারণেই আমি আমার প্রচারাভিযানের প্রতিশ্রুতিগুলিকে আইনে পরিণত করার জন্য কঠোর পরিশ্রম করেছি — এবং আমাকে স্বীকার করতে হবে, মিশ্র সাফল্যের সাথে। কিন্তু আমেরিকান জনগণের কথা শোনার পর আমাকে আবার মনে করিয়ে দেওয়া হয়েছে যে বিশ্বের সমস্ত আইন আমেরিকার ভুল ঠিক করতে পারে না। সুতরাং, আমি আজ রাতে আপনার সাথে প্রথম কথা বলতে চাই এমন একটি বিষয় সম্পর্কে যা শক্তি বা মুদ্রাস্ফীতির চেয়েও গুরুতর। আমি এখনই আপনার সাথে আমেরিকান গণতন্ত্রের জন্য একটি মৌলিক হুমকি সম্পর্কে কথা বলতে চাই।

আমি আমাদের রাজনৈতিক ও নাগরিক স্বাধীনতা বলতে চাই না। তারা সহ্য করবে। এবং আমি আমেরিকার বাহ্যিক শক্তির উল্লেখ করছি না, এমন একটি জাতি যে আজ রাতে বিশ্বের সর্বত্র শান্তিতে রয়েছে, অতুলনীয় অর্থনৈতিক শক্তি এবং সামরিক শক্তি সহ।

হুমকিটি সাধারণ উপায়ে প্রায় অদৃশ্য। এটা আস্থার সংকট। এটি এমন একটি সংকট যা আমাদের জাতীয় ইচ্ছার হৃদয়, আত্মা এবং চেতনায় আঘাত করে। আমরা এই সংকটকে দেখতে পাচ্ছি আমাদের নিজেদের জীবনের অর্থ নিয়ে ক্রমবর্ধমান সন্দেহের মধ্যে এবং আমাদের জাতির জন্য উদ্দেশ্যের একতা হারানোর মধ্যে।

ভবিষ্যতে আমাদের আস্থার ক্ষয় আমেরিকার সামাজিক ও রাজনৈতিক কাঠামোকে ধ্বংস করার হুমকি দিচ্ছে।

একজন মানুষ হিসেবে আমাদের সবসময় যে আত্মবিশ্বাস ছিল তা কেবল রোমান্টিক স্বপ্ন বা একটি ধূলিকণা বইয়ের একটি প্রবাদ নয় যা আমরা মাত্র চতুর্থ জুলাইয়ে পড়ি।

এটি এমন ধারণা যা আমাদের জাতিকে প্রতিষ্ঠিত করেছে এবং জনগণ হিসাবে আমাদের উন্নয়নকে নির্দেশিত করেছে। ভবিষ্যতের আস্থা অন্য সব কিছুকে সমর্থন করেছে — সরকারী প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত উদ্যোগ, আমাদের নিজস্ব পরিবার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান। আত্মবিশ্বাস আমাদের কোর্সকে সংজ্ঞায়িত করেছে এবং প্রজন্মের মধ্যে একটি লিঙ্ক হিসেবে কাজ করেছে। আমরা সবসময় প্রগতি নামক কিছুতে বিশ্বাসী। আমরা সবসময় বিশ্বাস করেছি যে আমাদের সন্তানদের দিনগুলি আমাদের নিজেদের চেয়ে ভাল হবে।

আমাদের জনগণ সেই বিশ্বাস হারাচ্ছে, শুধু সরকারেই নয়, আমাদের গণতন্ত্রের চূড়ান্ত শাসক ও রূপকার হিসেবে কাজ করার নাগরিক হিসেবে ক্ষমতায়। মানুষ হিসেবে আমরা আমাদের অতীত জানি এবং আমরা গর্বিত। আমাদের অগ্রগতি আমেরিকা এমনকি বিশ্বের জীবন্ত ইতিহাসের অংশ হয়েছে। আমরা সর্বদা বিশ্বাস করতাম যে আমরা গণতন্ত্র নামক মানবতার একটি মহান আন্দোলনের অংশ ছিলাম, স্বাধীনতার সন্ধানে জড়িত, এবং সেই বিশ্বাস সর্বদা আমাদের উদ্দেশ্যকে শক্তিশালী করেছে। কিন্তু আমরা যেমন ভবিষ্যতের প্রতি আমাদের আস্থা হারাচ্ছি, তেমনি আমরা আমাদের অতীতের দরজাও বন্ধ করতে শুরু করছি।

  • একটি জিনিস যা এখনও উল্লেখ করা হয়নি তা হল কল্যাণ সংস্কার প্রস্তাব যা আমরা কংগ্রেসের কাছে রেখেছি। এই প্রোগ্রামটি আমাদের লোকেদের আরও ভাল চাকরি এবং আয় দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এটির নাম - বেটার জবস অ্যান্ড ইনকাম প্রোগ্রাম। এবং আমাদের সেখানে ডে কেয়ার, শিশু যত্নের জন্য প্রচুর পরিমাণে তহবিল এবং প্রোগ্রাম রয়েছে, যা বিশেষভাবে কাজ করতে চান এমন মহিলাদের সাথে সম্পর্কিত। এবং আমরা প্রোগ্রামে অন্তর্ভুক্ত করেছি ১.৪ মিলিয়ন চাকরি, মিঃ ওয়েব, পরিবারের প্রধানদের জন্য। এটি উপরে এবং এর বাইরে যা আমি এতদূর আপনাকে এখানে বর্ণনা করেছি। আমরা স্বীকার করি যে প্রায় প্রত্যেক ব্যক্তি যারা কল্যাণে কাজ করতে সক্ষম তারা বরং কাজ করবে যদি তাদের সুযোগ দেওয়া হয়। এবং এটি কল্যাণ সংস্কার প্রস্তাবের জোর হবে যা কংগ্রেস কাজ করবে এবং আশা করি, পরের বছর পাস হবে। তারা ইতিমধ্যে তাদের ডেস্কে আইন আছে. তারা ইতিমধ্যেই এই বিষয়ে শুনানি শুরু করেছে। সুতরাং, সক্ষম এবং কাজ করতে ইচ্ছুক লোকদেরকে কাজে ফিরিয়ে দেওয়া কংগ্রেসের এখন যে কল্যাণ প্রস্তাবগুলি রয়েছে তার একটি প্রধান নতুন জোর হবে।
  • আমরা এখন শক্তি আইনে কংগ্রেস এবং জাতির দ্বারা একটি বড় সিদ্ধান্তের মুখোমুখি। এবং সবচেয়ে কঠিন লড়াইগুলির মধ্যে একটি যা আমাকে লড়াই করতে হবে তা হল ভোক্তাদের রক্ষা করা এবং নিশ্চিত করা যে কংগ্রেস তেল কোম্পানিগুলিকে সমস্ত আর্থিক বিরতি না দেয় কারণ আমরা একটি শক্তি প্যাকেজ কার্যকর করেছি। আমি বলতে পারি যে ভাইস প্রেসিডেন্ট, হাউস এবং সিনেটে আপনার নিজের রাজ্যের কংগ্রেস সদস্যদের কাছ থেকে আমার দুর্দান্ত সমর্থন ছিল এবং আমি রবিবার বিকেলে গিয়ে আমার পরিচিত সেরা আমেরিকানকে বেছে নিতে যাচ্ছি। --সেনেটর হুবার্ট হামফ্রে--এবং তিনি আমার সাথে ওয়াশিংটনে ফিরে যাবেন। মিশিগানের প্রতিনিধি দল আমার সঙ্গে এসেছিল। তারা আমাকে সাহায্য করছে, এই খুব কঠিন শক্তি আইন দিয়ে। কিন্তু এর অর্থ হতে পারে, যদি আমরা একটি গুরুতর ভুল করি, তাহলে তাদের জন্য একটি বিধ্বংসী আঘাত, যারা কখনও কখনও ওয়াশিংটনের লবিস্টদের দ্বারা পর্যাপ্তভাবে প্রতিনিধিত্ব করে না। এবং আমি আশা করি যে আপনি সবাই আমাকে আপনার প্রধান লবিস্ট হিসাবে দেখবেন ওয়াশিংটনে যাদের মাঝে শক্তিশালী প্রতিনিধিত্ব নেই তাদের জন্য। আমরা কিছু জিনিস করেছি, শুধুমাত্র আপনার নির্দিষ্ট প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, খাবারের বিষয়ে। এই বছর ইতিমধ্যেই কংগ্রেস খুব বিজ্ঞতার সাথে ফুড স্ট্যাম্পের ক্রয়ের প্রয়োজনীয়তা সরিয়ে দিয়েছে, যা, আমি মনে করি, প্রোগ্রামটিকে ভবিষ্যতে পরিচালনা করা আরও সহজ করে তুলবে, এবং এটি দরিদ্র লোকদের ফুড স্ট্যাম্পে নগদ অর্থ লাগাতে বাধা দেবে। ভবিষ্যতে টাকা না দিয়ে তারা এখন নিজেরাই ফুড স্ট্যাম্প পাবেন। আমরা গত বছরের রুক্ষ শীতকালে জ্বালানি খরচের জন্য কিছু সহায়তা প্রদানের জন্য যথাসাধ্য চেষ্টা করেছি। আমাদের একই প্রোগ্রাম থাকবে, আমার কোন সন্দেহ নেই, এই শীতে এমন পরিবারের যত্ন নেওয়ার জন্য যাদের শক্তি কেটে যেতে পারে। আমরা সামনে রেখেছি, এছাড়াও, কিছু প্রোগ্রাম যা দরিদ্র-নির্মিত বাড়িগুলির জন্য দুর্দান্ত সাহায্য করবে, যারা তাদের ঘরগুলিকে অন্তরণ করতে চায় তাদের জন্য সরাসরি সহায়তা। প্রায়শই একটি পরিবার যত দরিদ্র হয়, তাদের বাড়ি তাপ এবং শক্তি সংরক্ষণে তত বেশি অদক্ষ, এবং আমরা নিশ্চিত হতে চাই যে এই বিলে এটি সংশোধন করা হয়েছে যাতে এটি ভবিষ্যতে আপনার জন্য একটি সুরক্ষা হবে৷ আমরা নিশ্চিত করতে চাই যে তেলের দাম বৃদ্ধির জন্য সংগৃহীত অর্থ সরাসরি গ্রাহকদের কাছে ফিরে যায়। এবং আপনি জানেন যে, এই অর্থের একটি বড় অংশ তেল সংস্থাগুলিকে দেওয়ার জন্য প্রচুর চাপ রয়েছে। আমরা বিদ্যুতের হার সংস্কারের চেষ্টা করছি। এই সময়ে ইলেকট্রিক পাওয়ার কোম্পানিগুলো সেই সব বাড়ির মালিকদের কাছে সবচেয়ে বেশি বৈদ্যুতিক হার চার্জ করে যারা সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহার করে। আপনার যদি এইরকম একটি বড় বিল্ডিং বা একটি বড় অফিস বিল্ডিং বা একটি বড় কারখানা থাকে, আপনি যত বেশি বিদ্যুৎ ব্যবহার করবেন, প্রতি কিলোওয়াট-ঘণ্টা কম দিতে পারবেন। এবং আমরা নিশ্চিত হতে চাই যে এটি ঘুরে গেছে।
  • আমি নিজেই সিদ্ধান্ত নিয়েছিলাম সোভিয়েতদের সাথে যোগাযোগ করার। আমরা তাদের বলেছিলাম যে আমরা সমস্যা সম্পর্কে অবগত ছিলাম, তাদের কাছে স্যাটেলাইট সম্পর্কে কোনও তথ্য চেয়েছিলাম এবং তাদের অনানুষ্ঠানিকভাবে বলেছিলাম যে আমরা তাদের দুর্ভাগ্যকে প্রচারের উপায়ে পুঁজি করার চেষ্টা করব না। আমরা নিশ্চিত হতে চেয়েছিলাম যে বায়ুমণ্ডলে স্যাটেলাইটটির পুনঃপ্রবেশের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে, এবং আমরা সারা বিশ্বে আমাদের কিছু গুরুত্বপূর্ণ মিত্রদের অবহিত করেছি যারা স্যাটেলাইটের অগ্রগতি নিরীক্ষণ করার এবং মোকাবেলা করার উভয় ক্ষমতা রাখে। তেজস্ক্রিয়তা একবার পড়ে যায়। এই স্যাটেলাইটে কতটা প্রচার করতে হবে তা নিয়ে আমার একটি কঠিন সিদ্ধান্ত ছিল, কারণ হুমকিকে অতিরঞ্জিত না করে মানুষকে ঘটনাগুলি জানানো প্রায় অসম্ভব, এবং আমরা অতিরঞ্জিত ভয় তৈরি করতে চাইনি। আমরা প্রতিনিয়ত স্যাটেলাইট পর্যবেক্ষণ করেছি। আমরা সোভিয়েতদের সাথে শেয়ার করেছি কখন এটি নেমে আসবে। এটি বিধ্বস্ত হওয়ার মাত্র এক বা দুই ঘন্টা আগে বায়ুমণ্ডলে এর অনুপ্রবেশের সঠিক বিন্দু জানা যায়নি, কারণ এটি গড়াগড়ি খাচ্ছিল। এবং যখন এই ধরণের একটি উপগ্রহ বায়ুমণ্ডলে প্রবেশ করে, তখন এটি এড়িয়ে যেতে পারে এবং আপনার প্রত্যাশার চেয়ে কয়েক হাজার মাইল দূরে যেতে পারে। আমরা জানতাম যে এটি হাওয়াইয়ের ঠিক উত্তরে, হাওয়াইয়ের উত্তর-পূর্বে বা আফ্রিকার পূর্ব দিকের মধ্যে কোথাও পড়বে। এবং এটি একটি দুর্দান্ত বৃত্তের পথ তৈরি করছিল যেখানে এটি অবশেষে পড়েছিল তার উপরে। এটা ঠিক উত্তর বিন্দু সম্পর্কে ছিল. সোভিয়েতরা আমাদের বলেছিল, সাধারণভাবে, এটি কি ধরনের চুল্লি ছিল। তারা আমাদের বলেছিল যে তাদের সেরা অনুমান ছিল এটি বায়ুমণ্ডলে প্রবেশ করার সাথে সাথে এটি জ্বলবে। তাই, আমি পারব না - ফিরে গিয়ে এবং আমাদের কাছে তাদের রিপোর্টের সঠিক ভাষা পরীক্ষা না করে - তারা আমাদের সমস্ত তথ্য দিয়েছে কিনা তা আমি বলতে পারব না। তবে আমি মনে করি এটি সঠিকভাবে পরিচালনা করা হয়েছিল; অবশ্যই, আমাদের দ্বারা। আমি জানি না সোভিয়েতরা আর কাকে জানিয়েছিল। যখন আমি দেখতে পেলাম যে এটি কানাডায় আঘাত করতে চলেছে, সেদিন খুব ভোরে - আমি খুব ভোরে এখানে এসেছি - আমি কানাডার প্রধানমন্ত্রীকে ফোন করে ফোনে তার সাথে কথা বলেছিলাম। এবং আমরা তাকে বলার জন্য বেশ ভাগ্যবান ছিলাম যে এটি বায়ুমণ্ডলে কোথায় যাচ্ছে। আমরা এটা রাডারে ছিল. কিন্তু পূর্ববর্তী সময়ে, এটা হতে পারে যে সোভিয়েতরা আমাদের আরও তথ্য দিতে পারত। আমি মনে করি তারা সম্ভবত একই পরিস্থিতিতে আমরা তাদের কী দিতাম সে সম্পর্কে আমাদের দিয়েছে।
  • আপনি বলতে পারেন একজন ব্যক্তি খুব বেশি পার্থক্য করতে পারে না। আমার মনে আছে ১৯৬০ সালে যদি টেক্সাসে ২৮,০০০ জন এবং ইলিনয়ে কয়েক হাজার লোক তাদের ভোট পরিবর্তন করতেন, জন কেনেডি কখনই রাষ্ট্রপতি হতেন না। ১৯৬৮ সালে যদি সমস্ত লোক এখানে একত্রিত হয় এবং সারাদেশে আপনার মতো কয়েকজন ডেমোক্র্যাটিক প্রার্থীর প্রতি আস্থা রাখতেন এবং তার জন্য কঠোর পরিশ্রম করতেন, তাহলে রিচার্ড নিক্সন কখনই হোয়াইট হাউসে কাজ করতেন না, এবং আমরা পেতাম। একজন মহান গণতান্ত্রিক রাষ্ট্রপতি, হুবার্ট হামফ্রে, আমি আপনাকে যে নীতিগুলি বর্ণনা করেছি তা বহন করার জন্য। কিন্তু যখন আপনি রুজভেল্ট, হ্যারি ট্রুম্যান, জনসন, কেনেডির কথা মনে করেন, সেই স্মৃতিগুলো, কর্মজীবী মানুষের জন্য, যারা শক্তিশালী প্রতিরক্ষা এবং শান্তিতে বিশ্বাসী, যারা আমাদের দেশের উজ্জ্বল ভবিষ্যৎ, আমাদের জন্য উন্নত শিক্ষায় বিশ্বাসী। শিশু, বয়স্কদের জন্য আত্মসম্মান, যারা কালো বা যারা ইংরেজি ভালো বলতে পারে না, কিন্তু স্প্যানিশ বলতে পারে তাদের জন্য মর্যাদা খুবই গুরুত্বপূর্ণ। এবং আমাদের দেশ সাম্প্রতিক বছরগুলিতে কেবল আমাদের নিজের জাতির জন্য নয়, অন্যদের জন্য শান্তি আনার চেষ্টায় নেতৃত্ব দিয়েছে। ইসরায়েলে শান্তি আনতে রাষ্ট্রপতি সাদাত এবং প্রধানমন্ত্রী বিগিনের সাথে আলোচনায় আপনার প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। এবং আমি এটিকে ইসরায়েলের জন্য কেবল একটি অর্জন হিসাবে দেখি না, তারা সুরক্ষিত এবং শক্তিশালী এবং গণতান্ত্রিক এবং স্বাধীন এবং শান্তিতে রয়েছে তা নিশ্চিত করার জন্য, তবে সেখানে আমাদের জাতির জনগণের বিনিয়োগ, আপনার নেতা হিসাবে আমার সাথে, আমাদের নিজেদের দিয়েছে। জাতি আরও স্থিতিশীলতা, আরও নিরাপত্তা, স্বাধীনতা এবং শান্তির জন্য আরও সুযোগ, এবং বিশ্বের একটি খুব সমস্যাযুক্ত অঞ্চলকে স্থিতিশীল করেছে। এই ধরনের কৌশলগত সাধারণ সম্পর্ক যা আমাদের বিদেশী দেশগুলির সাথে একত্রে আবদ্ধ করে তা আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ। অতীতে এবং বর্তমান সময়ে আপনি আমার কাছে যা বোঝাতে চান তার জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ, এবং এখন থেকে ২ সপ্তাহ পরে আপনি যখন আমাকে এবং ফ্রিটজকে নির্বাচিত করতে সাহায্য করেছেন তখন আপনি আমার কাছে যা বোঝাতে যাচ্ছেন তার জন্য আমি আরও বেশি কৃতজ্ঞ। মন্ডলে আরেক মেয়াদে অফিসে।
ডেমোক্রেটিক পার্টি জেফারসন-জ্যাকসন ডে ডিনার[সম্পাদনা]
নিউইয়র্ক সিটিতে একটি তহবিল সংগ্রহের নৈশভোজে রাষ্ট্রপতি কার্টারের মন্তব্য। (২৩ জুন, ১৯৭৭)। সূত্র: ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি নিউইয়র্ক সিটিতে তহবিল সংগ্রহের নৈশভোজে মন্তব্য, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • প্রথমদিকে, কংগ্রেসের সাথে কীভাবে মোকাবিলা করতে হয় তা জানতে আমাদের একটি নড়বড়ে শুরু হয়েছিল। আমরা সেরা Ave করতে আগ্রহী ছিল. আমি কংগ্রেসের সাথে পরামর্শ করেছি, সম্ভবত এই অফিসে কাজ করেছেন এমন যেকোনো রাষ্ট্রপতির চেয়ে বেশি। এবং আমি জয়েন্ট চিফদের সাথে পরামর্শ করেছি যতটা তারা কখনও রাষ্ট্রপতিকে দেখেছেন না। আমি গত সপ্তাহে জয়েন্ট চিফদের সাথে মধ্যাহ্নভোজ করেছি, এবং আমি বলেছিলাম, "আগের রাষ্ট্রপতিদের তুলনায় আপনার সাথে আলোচনা এবং আপনার কাছ থেকে সাহায্য ও পরামর্শ পাওয়ার ক্ষেত্রে আমি কীভাবে তুলনা করব? আমি রাষ্ট্রপতি হওয়ার আগে আপনার সাথে ব্লেয়ার হাউসে দেখা করেছি। আমি আমি রাষ্ট্রপতি হওয়ার পর থেকে আপনার সাথে প্রায় ৬ বা ৮ বা ১০ বার দেখা করেছি।" আমরা কোরিয়া এবং চীন সম্পর্কে এবং তাইওয়ান সম্পর্কে এবং মধ্যপ্রাচ্য এবং সল্ট এবং অন্য সবকিছু সম্পর্কে দীর্ঘ আলোচনা করেছি। এবং তারা বলেছিল, "প্রেসিডেন্ট সাহেব, আপনি অফিসে আসার আগে ব্লেয়ার হাউসে যে প্রথম সাক্ষাত আমরা কোন প্রেসিডেন্টকে দেখেছি তার চেয়ে বেশি আমরা আপনাকে দেখেছি।" [হাসি] তাই, আমি শিখেছি এবং আমি এটি থেকে উপকৃত হয়েছি। আমি আপনাকে আবার ধন্যবাদ দিতে চাই. আমি যেতে পেরেছি, কিন্তু আমি আপনার সাথে দেখা করার সুযোগ দেওয়ার জন্য আপনাকে আবার ধন্যবাদ জানাতে চাই। এটি একটি বিশাল কাজ. এটি এমন একটি যা চ্যালেঞ্জ এবং সমস্যার সমাধানগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য যে কোনও ব্যক্তিকে ট্যাক্স দেয়। আমার ডেস্কে যেগুলি আসে তারা স্পষ্টতই সেগুলি যা বাড়িতে বা সিটি হলে বা রাজ্যের গভর্নরের অফিসে সমাধান করা যায় না এবং তারা আমার কাছে আসে। কিন্তু আমি সত্যিই এটা উপভোগ করেছি. একটি চমত্কার মন্ত্রিসভা থাকা একটি আশ্বাসের বিষয়। এতে একজন দুর্বল লোক নেই। আমি সত্যিই তাদের সঙ্গে আনন্দদায়ক বিস্মিত হয়েছে. এবং কংগ্রেস আমাকে শক্তিশালী এবং ভাল সমর্থন দিয়েছে। আমার এবং কংগ্রেসের মধ্যে যে পার্থক্যগুলি দেখা দিয়েছে তা হল যে আমার প্রস্তাব প্রস্তুত করা এবং আইনের খসড়া তৈরি করা, কংগ্রেস এটি নিয়ে বিতর্ক এবং পাস করার চেয়ে অনেক সহজ কাজ। কংগ্রেসের প্রক্রিয়ায় একটি অন্তর্নিহিত বিলম্ব রয়েছে যা আমি মনে করি খুব ভাল এবং খুব স্বাস্থ্যকর। এবং আপনি জানেন, আমি এর আগে কখনোই ওয়াশিংটনে কাজ করিনি। আমার কাছে হোয়াইট হাউসের একজন ভালো কর্মী আছে। আমি আমার মন্ত্রিসভা আগের রাষ্ট্রপতিদের চেয়ে বেশি ব্যবহার করি। প্রতি সোমবার সকালে আমাদের এখানে একটি পূর্ণ-স্কেল, কমপক্ষে ২ ঘন্টার অধিবেশন থাকে, পূর্ণ মন্ত্রিসভা এই টেবিলের চারপাশে বসে থাকে। বেশিরভাগ সময়, আমাদের উপস্থিতি ১০০ শতাংশ থাকে। এবং এটি একটি প্রাণবন্ত আলোচনা, এবং কৃষি সচিব, স্বাস্থ্য, শিক্ষা ও কল্যাণ সচিব, HUD-এর সচিবের কাছে Cy Vance কী করছে, বব স্ট্রস কী করছে, সেক্রেটারি কী করছে তার ব্যাখ্যা শোনার সুযোগ আছে ট্রেজারি করছে। সুতরাং, একটি ভাল বিনিময় এবং ভাল দল আত্মা আছে. আমার একজন চিফ অফ স্টাফ বা শক্তিশালী, শক্তিশালী, স্বৈরাচারী হোয়াইট হাউসের কর্মীদের একই প্রয়োজন নেই যা রাষ্ট্রপতি নিক্সন অনুভব করেছিলেন। আমার হোয়াইট হাউসের কর্মীদের মধ্যে কখনোই একজন এহরলিচম্যান বা হ্যালডেম্যান থাকবে না যে মন্ত্রিপরিষদের সদস্যদের আদেশ এবং আদেশ দেয় যারা সরকারের প্রধান সংস্থাগুলি চালানোর চেষ্টা করছে। এইভাবে আমি গভর্নরের অফিস চালাতাম না। জর্জিয়াতে এটা আমি এখানে এটি চালানো যাচ্ছে উপায় না. এবং কিছু স্থানীয় প্রেস এই সত্যকে নিন্দা করেছে যে আমার কাছে একই রকম সেট আপ নেই যেমনটি ছিল যখন রাষ্ট্রপতি নিক্সন অফিসে ছিলেন। এটা শুধু আমার জিনিস চালানোর উপায় নয়.
  • আজ রাতে, আমি এখানে আসার আগে কয়েক ঘন্টার জন্য হোটেলের ঘরে গিয়েছিলাম, এবং আমি আমার বক্তৃতার জন্য কিছু নোট লিখতে চেয়েছিলাম। আমি ৩ বছর আগের কথা ভেবেছিলাম যখন আমি প্রথম আইওয়াতে আসি। আমি আপনার রাজ্য জুড়ে ভ্রমণ. আমি মনে করি আমি সাতটি শহর এবং শহরে থামলাম। এবং আমি আপনার কাছে গুরুত্বপূর্ণ এবং আমার কাছে গুরুত্বপূর্ণ এবং আমাদের দেশের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে কথা বলতে শুরু করেছি। প্রায়ই খুব কম লোক আসতেন। হ্যারি ব্যাক্সটার এবং তার স্ত্রী এখানে ডেস মইনেস-এ একটি অভ্যর্থনা অনুষ্ঠানে আসার জন্য দুই বা তিন শতাধিক লোকের ব্যবস্থা করেছিলেন। আমার মনে হয় হ্যারি ব্যাক্সটারের স্ত্রী এবং জোডি পাওয়েল এবং অন্য একজন সহ তিনজন এসেছিলেন। এবং আমাকে আদালতে আমন্ত্রণ জানানো হয়েছিল এবং সেখানে গিয়ে হাত মেলালাম। কিন্তু সেই দিনগুলিতে আমরা ইতিমধ্যে মানবাধিকারের কথা বলছিলাম। আমরা বি-১ বোমারু বিমান নির্মাণ বন্ধের কথা বলছিলাম। আমরা মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি ফিরিয়ে আনার কথা বলছিলাম। আমরা অস্ত্র বিক্রি বন্ধ রাখার বিষয়ে কথা বলছিলাম, কেবল আমাদের দেশ থেকে নয়, যা সবথেকে খারাপ লঙ্ঘনকারী, কিন্তু সারা বিশ্বের অস্ত্র উৎপাদনকারীদের মধ্যে। আমরা সোভিয়েত ইউনিয়নের সাথে একটি ভাল সম্পর্কের কথা বলছিলাম, একটি বিস্তৃত সল্ট চুক্তি যা সব ধরণের পারমাণবিক অস্ত্রের উপর সীমাবদ্ধতা রাখবে। এবং আমরা এই প্রচেষ্টায় অনেক অগ্রগতি করছি। এবং আমি আপনাকে বলতে পারি যে কয়েক সপ্তাহের মধ্যে, আমার ভবিষ্যদ্বাণী হল যে আমাদের একটি সল্ট চুক্তি হবে যা আমাদের দেশের জন্য একটি গর্ব হবে এবং এটি অনুসরণ করে, আমরা এই বিশ্বে পারমাণবিক অস্ত্র শূন্যে হ্রাস করার আমার চূড়ান্ত লক্ষ্যের দিকে এগিয়ে যাব। . সেই প্রারম্ভিক দিনগুলিতে, এমনকি এক বছর আগেও, একটি সাধারণ অনুভূতি ছিল যে বর্তমানে যে দেশে নেই তাদের মধ্যে পারমাণবিক বিস্ফোরকগুলির বিস্তার বন্ধ করার জন্য কিছুই করা যাবে না। কিন্তু গত ৯ মাসে আমরা বিশ্বের দেশগুলির মধ্যে একটি প্রতিশ্রুতি তৈরি করেছি যাতে বিদ্যুৎ উৎপাদনের জন্য পারমাণবিক শক্তির কিছু ব্যবহারের অনুমতি দেওয়া হয়, কিন্তু অস্ত্র উৎপাদন রোধ করা যায়। এবং আমি বিশ্বাস করি যে আমরা আর কোন জাতিকে সেই ভয়ঙ্কর ক্লাবে যুক্ত হতে দেখব না যা আমরা শুরু করেছি এমন দেশগুলির মধ্যে যাদের আমাদের সংগ্রহশালায় পারমাণবিক ধ্বংসাত্মক অস্ত্র রয়েছে।
  • এই সপ্তাহে ৩৬টি দেশ ওয়াশিংটনে একত্রিত হয়েছিল আন্তর্জাতিক পারমাণবিক জ্বালানী চক্র এবং কীভাবে আমরা বিশ্বের সকল মানুষের এই স্বপ্নকে বাস্তবায়িত করতে পারি সে সম্পর্কে কথা বলতে। আমলাতান্ত্রিক বিশৃঙ্খলা থেকে কিছুটা শৃঙ্খলা আনতে আমরা সরকারের ফেডারেল শাখা, নির্বাহী শাখার পুনর্গঠনের কথা বলেছিলাম। এবং কংগ্রেস আমাকে এখন, ৩ বছরের জন্য, এই প্রচেষ্টা চালানোর জন্য কর্তৃত্ব দিয়েছে। এবং আমি সফলভাবে এটি করতে ৩, ২, বা ১ বছর আগে যেমন ছিলাম এখন ঠিক ততটাই দৃঢ়প্রতিজ্ঞ। আমরা মুদ্রাস্ফীতির কথা বলেছি। এক বছর আগে মূল্যস্ফীতির হার ছিল খুব বেশি--গত ডিসেম্বরে ১০ শতাংশ। আমরা এটিকে ধীরে ধীরে এবং স্থিরভাবে নামিয়ে এনেছি। মাত্র ১ মাসের ভিত্তিতে আজ সকালে যে তথ্য দেওয়া হয়েছিল তা হল যে বেশ কিছুদিনের মধ্যে প্রথমবারের মতো মূল্যস্ফীতির হার ৪ শতাংশের নিচে রয়েছে। আমি মনে করি প্রচলিত মুদ্রাস্ফীতির হার প্রায় ৬ বা ৬ ১/২ শতাংশ। এটা চেপে রাখা প্রায় অসম্ভব হতে যাচ্ছে. তবে আমরা কিছুটা অগ্রগতি করছি। আমরা বেকারত্বের হারে একই জিনিস করছি। গত ডিসেম্বরে তা ছিল ৮ শতাংশ। এখন তা ৭ শতাংশে নেমে এসেছে, কিছুটা কম। এটি এখনও আমাদের সবার জন্য একটি বড় চ্যালেঞ্জ, কিন্তু আমরা কিছু অগ্রগতি করছি। আমি আজ আগে ডেট্রয়েট ছিলাম. দুই বছর আগে, সেই শহুরে শহরে বেকারত্বের হার ছিল ২৪.৪ শতাংশ; এখন, এটি ৮.৮ শতাংশ। কিন্তু আমাদের এখনও সংখ্যালঘু গোষ্ঠী, বিশেষ করে তরুণদের মধ্যে বেকারত্বের হার ৩৫ বা ৪০ শতাংশ। এটি করা একটি সহজ জিনিস হতে যাচ্ছে না, তবে আমি আমাদের অর্থনীতিতে বিশৃঙ্খলা থেকে কিছুটা শৃঙ্খলা আনার জন্য আপনার প্রতি আমার প্রতিশ্রুতি পালন করার আগে যেমন ছিলাম ঠিক ততটাই দৃঢ়প্রতিজ্ঞ। আমরা বহুজাতিক ভিত্তিতে এই বিষয়গুলি মোকাবেলা করার জন্য বিশ্বের অন্যান্য জাতির সাথে সুশৃঙ্খল এবং অবিরাম কাজ করছি এবং আমি বিশ্বাস করি যে আমরা কিছু অগ্রগতি করছি। আমি জানি যে আফ্রিকা, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বজুড়ে আমাদের দেশের প্ররোচনামূলক প্রচেষ্টা, আমাদের প্রাক্তন শত্রুদের সাথে আরও ভাল সম্পর্ক, একটি শক্তিশালী অর্থনীতির উপর নির্ভর করে।আমি মনে করি না যে কেউ ভালো বক্তৃতা দিতে পারে, যদি তারা এটি দীর্ঘ সময়ের জন্য প্রস্তুত করে থাকে, আপনি এবং মিস্টার হলের চেয়ে। এবং যা আপনাকে নিজেকে প্রকাশ করতে এতটা সক্ষম করে তোলে তা হল আপনি একজন অভিবাসী কর্মী হিসাবে সেখানে ছিলেন এবং আপনি প্রথমেই দেখেন যে একটি চাকরির অর্থ কী -- প্রথমত, একটি স্বল্প বেতনের চাকরির অর্থ কী, দ্বিতীয়ত, আবাসনের অনুপস্থিতির অর্থ কী . এবং এমনকি একটি হোম সম্প্রদায় না থাকা সেই সমস্ত অন্যান্য সমস্যাকে আরও বাড়িয়ে তোলে। যে কেউ দরিদ্র, যিনি আমাদের সমাজের সংখ্যালঘু সদস্য, কিন্তু যার একটি স্থিতিশীল বাড়ি রয়েছে, তাদের জন্য জনস্বাস্থ্য ইত্যাদির মতো পরিষেবা উপলব্ধ রয়েছে, আপনি যদি অভিবাসী হন তবে সেখানে নেই৷ উদাহরণ স্বরূপ, আমরা যে কাজগুলি করছি তার মধ্যে একটি হল নিশ্চিত করা এবং প্রয়োজন যে মেডিকেড এবং মেডিকেয়ার বিধানগুলি সমস্ত অভিবাসীদের জন্য উপলব্ধ করা হবে, যা অতীতে ঘটেনি। আমি নিজেই হ্যাম্পার দিয়ে টমেটো বাছাই করেছি, এবং আমি তুলা বাছাই করেছি, এবং আমি চিনাবাদাম নাড়া দিয়েছি। এবং যখন আমি নৌবাহিনী থেকে বের হয়েছিলাম তখন আমার প্রথম বাড়ি ছিল একটি পাবলিক হাউজিং প্রকল্পে। এবং আমি বুঝতে পারি, অন্তত কিছুটা হলেও, আপনি যে পরিবেশটি বর্ণনা করেছেন। এই প্রথম ৯ মাস বা তার পরে আমি অফিসে ছিলাম আমরা ইতিমধ্যেই কিছু ভাল অগ্রগতি করেছি। কংগ্রেস সহযোগিতা করেছে, এবং আমি মনে করি জাতি আমরা ক্রমবর্ধমান মাত্রায় আগামী কয়েক মাসে যা করেছি তার সুফল অনুভব করতে শুরু করবে। উদাহরণ স্বরূপ, আমি এই মাসে একটি হাউজিং এবং কমিউনিটি ডেভেলপমেন্ট অ্যাক্ট স্বাক্ষর করেছি, যা ৩ বছরে প্রায় $১২ ১/২ বিলিয়ন আবাসনের মান উন্নত করার জন্য প্রদান করবে, উভয় দরিদ্র মানুষের জন্য কম ভাড়ার আবাসন এবং আরও ভাল ঋণ, সম্প্রদায় উন্নয়ন প্রকল্প, এবং তহবিল যা মেয়র এবং অন্যদের আবাসন প্রদানের জন্য উপলব্ধ করা হবে। আমরা আমাদের দরিদ্র লোকদের কাজে ফিরিয়ে দেওয়ার জন্য প্রোগ্রামগুলিতে অর্থ রেখেছি, যা এখন অনুভব করা হচ্ছে। বিস্তৃত শিক্ষা ও প্রশিক্ষণ আইনে, উদাহরণস্বরূপ, এবং পাবলিক ওয়ার্ক প্রকল্পগুলিতে, এই প্রোগ্রামগুলির অনেকগুলি সংখ্যালঘু গোষ্ঠীর জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ডেট্রয়েট, শুধু একটি উদাহরণ নেওয়ার জন্য, আমি মনে করি, পাবলিক ওয়ার্ক প্রকল্পের অধীনে $৬৭ মিলিয়ন-এর জন্য ইতিমধ্যেই অনুমোদন পেয়েছে-- এবং আমাদের জাতির ইতিহাসে প্রথমবারের মতো, সেই অর্থের ১০ শতাংশ ব্যয় করতে হয়েছে। সংখ্যালঘু ঠিকাদার বা নির্মাতা। এর মানে হল যে স্প্যানিশ-ভাষী, কৃষ্ণাঙ্গ এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীগুলি প্রকল্পগুলি শেষ হয়ে গেলেই কেবল তাদের সুবিধাগুলিতে অংশগ্রহণ করতে পারে না কিন্তু সেই প্রকল্পগুলি নির্মাণের জন্য শ্রমিকদেরও প্রদান করতে পারে, যা সঠিক দিকের একটি পদক্ষেপ। একটি বিষয় যা আমাকে খুব উদ্বিগ্ন করে তা হ'ল দরিদ্র লোকদের মধ্যে আমাদের খুব অপর্যাপ্ত স্বাস্থ্যসেবা ব্যবস্থা রয়েছে। ক্ষণস্থায়ী কর্মীদের বা অন্যদের সেবা করার জন্য প্রায়ই একজন মেডিকেল ডাক্তার পাওয়া যায় না। এবং আমি গতকাল সিনেটর হারমান তালমাজের সাথে একটি বিলের বিষয়ে কথা বলছিলাম যা প্রথমবারের মতো চিকিত্সক প্রসারকদের পরিষেবার অনুমতি দেবে, যারা পুরুষ এবং মহিলা যারা একটি নিবন্ধিত নার্সের উপরে এবং তার বাইরেও প্রশিক্ষণ নিয়েছেন, যারা কাজ করতে পারবেন একজন মেডিকেল ডাক্তার হিসাবে যখন ডাক্তাররা নিজেরাই পাওয়া যায় না। আমি আপনাকে ভবিষ্যদ্বাণী করব যে কংগ্রেস এই মাসে এই আইনের উপর তাদের কাজ শেষ করবে, এবং আমি এটিকে কার্যকর করতে স্বাক্ষর করব, স্পষ্টতই, এটি সম্পূর্ণ হওয়ার সাথে সাথে। আমরা কার্যকর করেছি, আমার উত্তর বন্ধ করার জন্য, রে মার্শালের অধীনে, যিনি লেবার সেক্রেটারি, আমি মনে করি স্থানীয় কর্মীদের যারা বেকার এবং অভিবাসী শ্রমিক উভয়কেই উপলব্ধ চাকরির সাথে যোগাযোগ করার জন্য আরও ভাল উপায় বলে মনে করি। আমি মনে করি তিনি এমন একজন ব্যক্তি যিনি তার কাজের পোশাক নিয়ে বেরিয়ে পড়বেন এবং এমন লোকদের সাথে পরিচিত হবেন যারা সত্যিই পরিষেবা এবং কাজের অভাবের কারণে ভুগছেন। আবাসন ও নগর উন্নয়ন সচিব প্যাট হ্যারিস একই ভাবে। তিনি এখানে এসেছেন এবং আরও অনেক জায়গায় এসেছেন আমরা কিভাবে আবাসন এলাকার উন্নতি করতে পারি তা দেখার চেষ্টা করতে। সুতরাং, মিসেস মোলিনা, আপনার প্রতিনিধিত্বকারী লোকেদের চাহিদা পূরণের দিকে আমরা কিছু প্রথম বড় পদক্ষেপ নিয়েছি। এবং আমি বিশ্বাস করি যে ভবিষ্যতে, আপনি যা বলেছেন তা মূল্যায়ন করার পরে, আমরা সেই ব্যক্তিদের জন্য আরও বড় পদক্ষেপ নিতে পারি। আমি বলতে পারি, পরবর্তী প্যানেলিস্ট শুরু হওয়ার আগে, আমি নোট নেওয়ার চেষ্টা করি, যেমন আপনি আবাসন এবং সংখ্যালঘু কর্মসংস্থান এবং অভিবাসী শ্রমিকদের সমস্যাগুলি উল্লেখ করেছেন। এবং যদি আপনারা কেউ আমাকে এমন একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন যার উত্তর আমি দিতে ব্যর্থ হই, তাহলে অনুসরণ করতে দ্বিধা করবেন না, কারণ আমি নোট রাখার চেষ্টা করব এবং সমস্ত প্রশ্নের উত্তর দেব। ফাদার হার্নাডি ১৯৫০ সালে হাঙ্গেরি থেকে এখানে এসেছিলেন, এবং আমি আজ আপনার সাথে থাকতে পেরে খুব খুশি, বাবা। এবং আপনার মন্তব্য করার সময় এসেছে।
  • এজেন্সিগুলি আপনার ক্লায়েন্টদের বিভক্ত করার কারণ হল এজেন্সিগুলি ওয়াশিংটনে বিভক্ত করা হয়েছে। এবং সম্প্রদায়ের স্তরে এটি সম্ভব করার কোন উপায় নেই যে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সাথে একটি ক্লায়েন্ট-পরিবারের ডিল করা সম্ভব, যিনি প্রয়োজনের যত্ন নিতে পারেন, সমগ্র সম্প্রদায়ের উপর না চালিয়ে, যদি না আমাদের ওয়াশিংটন থেকে কিছু সমন্বয় আসে। আমাদের পুনর্গঠন প্রস্তাব নিয়ে আমরা এটাই করার চেষ্টা করছি। আমি যখন জর্জিয়ার গভর্নর হয়েছিলাম, তখন আমাদের একই সমস্যা হয়েছিল। আমরা একটি বিশ্লেষণ করেছি এবং দেখতে পেয়েছি যে কিছু দরিদ্র পরিবারে আমাদের সাতটি পৃথক রাষ্ট্রীয় সংস্থা সেই একটি পরিবারে যাচ্ছে। ওই সব এজেন্সির প্রত্যেকেরই ওই পরিবারের আলাদা আলাদা ফাইল ছিল। এবং দরিদ্রদের জন্য কোন উপায় ছিল না, কখনও কখনও পরিবারে অজ্ঞ মানুষ যাদের একটি টেলিফোন ছিল না এবং একটি অটোমোবাইল ছিল না যখন তাদের সমস্যা হয় তখন সঠিক এজেন্সি খুঁজে বের করার জন্য। কিন্তু আমরা যাকে এক-দরজা নীতি বলেছি যা আমরা প্রতিষ্ঠা করেছি। আমরা সেই সমস্ত সংস্থাগুলিকে একটি মানবসম্পদ বিভাগে একত্রিত করেছি, এবং আমরা এটিকে এমনভাবে সাজিয়েছি যাতে প্রতিটি সম্প্রদায়ে এমন একটি জায়গা থাকে যেখানে একটি পরিবার পরামর্শ বা পরামর্শ বা এমনকি পরিষেবার জন্য, নিজের এবং আর্থিক সহায়তার জন্য যেতে পারে। এবং আমরা নিশ্চিত করার চেষ্টা করেছি যে একজন প্রধান এজেন্সি ব্যক্তি হতে পারে একজন মানসিক স্বাস্থ্যকর্মী, সে হতে পারে একজন সমাজকর্মী, অথবা অন্যরা- সেই পরিবারে যাবে এবং তাদের বন্ধু হতে পারবে। এবং সেই পরিবারের কাছে সেই ব্যক্তির টেলিফোন নম্বর ছিল। এবং যদি একজন বয়স্ক ব্যক্তির সমস্যা হয়, এবং সেই পরিবারের সাথে কাজ করা সমাজকর্মী মানসিক স্বাস্থ্যের একজন বিশেষজ্ঞ হন, তারা সেই ব্যক্তিকে মধ্যরাতে কল করতে পারে, এবং সেই ব্যক্তি জানতে পারে যে বয়স্ক পরামর্শদাতা কে হতে পারে . কিন্তু আমরা এখনও একটি স্থূলভাবে অসংগঠিত ফেডারেল সরকার আছে. আঞ্চলিক অফিসে আপনি একই জিনিস আছে. কিন্তু আমরা এটা নিয়ে কাজ করছি। এবং কংগ্রেস এই বছরের শুরুতে আমাকে সরকারের কাঠামো পুনর্গঠনের জন্য কর্তৃত্ব দিয়েছে। আমি এটা করতে যাচ্ছি, এবং এই মহান লক্ষ্যে পৌঁছানোর জন্য আমাকে আপনার সাহায্য করতে হবে। আমি বিশ্বাস করি আমরা একসাথে এটি করতে পারি।
  • আরেকটি আইটেম আছে যা আমি আজ রাতে উল্লেখ করতে চাই, এবং এটি শক্তির বিষয়। আমি গত এপ্রিলে কংগ্রেস এবং আমেরিকান জনগণের কাছে আমাদের জাতির ইতিহাসে প্রথমবারের মতো একটি ব্যাপক শক্তি নীতি উপস্থাপন করেছি। ১৯৭৩ সালে যখন তেলের দাম প্রায় রাতারাতি চারগুণ হয়ে গিয়েছিল তখন আমাদের একটি গুরুতর আঘাত হয়েছিল। এবং যখন আমাদের দেশে তেল নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, তখন এটি অর্থনৈতিকভাবে আমাদের প্রায় নতজানু হয়ে গিয়েছিল। অন্যান্য জাতি একই চ্যালেঞ্জ ভোগ করে. তারা ভালো প্রতিক্রিয়া দেখিয়েছে। ১৯৭৩ সালের তুলনায় জার্মানিতে তেলের ব্যবহার কম। সুইডেনে তেলের ব্যবহার কম, ফ্রান্সে নিচে, ইতালিতে নিচে, জাপানে নিচে। ১৯৭৩ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে তেলের ব্যবহার ৮৭ শতাংশ বেড়েছে। এই বছর আমরা বিদেশ থেকে $৪৫ বিলিয়ন মূল্যের তেল আমদানি করছি, আমরা যে তেল ব্যবহার করি তার অর্ধেক। এবং এটি প্রায় ঠিক পরিমাণ যা আমরা অপচয় করি, যা আমাদের অপচয় করতে হবে না। লক্ষ্য করুন যে আমরা যে সমস্ত কৃষি পণ্য রপ্তানি করি তার চেয়ে এটি আমদানি করা তেলের দ্বিগুণ। কিছু কাজ করতে হবে.
  • আপনারা যারা শান্তির জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ, তারা সামরিক শক্তি নিয়ে চিন্তা করবেন না। আমাদের অস্ত্র, আমাদের সামরিক বাহিনী, পুরুষ এবং মহিলা, পৃথিবীর অন্য কোন জাতি কখনই উৎকৃষ্ট হবে না। আমরা উন্নতির প্রান্তে আছি। এবং আমাদের কৌশলগত পারমাণবিক অস্ত্র এবং আমাদের প্রচলিত অস্ত্র, আমাদের নৌবাহিনী, আমাদের পুরুষ এবং মহিলা, শক্তিশালী, এবং তারা শক্তিশালী থাকবে। কিন্তু একটি উড়োজাহাজ শুধু একটি ডানায় উড়ে না। সেই শক্তিশালী সামরিক শক্তির সাথে, আপনার আরও দুটি জিনিস থাকতে হবে। একটি হল অস্ত্র নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি, কারণ আমরা এই বিশ্বে পারমাণবিক অস্ত্রের প্রতিযোগিতা করতে চাই না। হ্যারি ট্রুম্যানের পর থেকে প্রতিটি রাষ্ট্রপতি ভারসাম্যপূর্ণ, সমানভাবে সমান, নিয়ন্ত্রিত, পর্যবেক্ষণযোগ্য অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির উপর জোর দিয়েছেন। সম্প্রতি, যেমন আপনি জানেন, আমার প্রতিপক্ষ বলেছেন, আসুন অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিটিকে ট্র্যাশে ফেলে দেই, এবং আসুন একটি অস্ত্র প্রতিযোগিতা শুরু করি বা সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে অস্ত্র প্রতিযোগিতার হুমকি দেই, তাদের বিরুদ্ধে তুরুপের তাস খেলতে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান সব রাষ্ট্রপতি যা করেছেন তা থেকে এটি একটি আমূল প্রস্থান। এটি একটি জাতি হিসাবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ, ইসরাইল এবং মধ্যপ্রাচ্যের মতো আমাদের মিত্র এবং বন্ধুদের কাছে এটি গুরুত্বপূর্ণ যে ইরাক এবং অন্যান্য মৌলবাদী প্রকৃতির দেশগুলির কাছে পারমাণবিক বিস্ফোরক সামরিক অস্ত্র নেই তা নিশ্চিত করা। ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের অধীনে আমাদের একটি খুব শক্তিশালী অপ্রসারণ নীতি ছিল, কিন্তু গভর্নর রেগান বলেছেন যে অপ্রসারণ আমাদের ব্যবসার নয়। বিষয়গুলি স্পষ্টভাবে আঁকা হয়েছে, শুধুমাত্র অতীত এবং বর্তমান সম্পর্কে নয়, ভবিষ্যতের বিষয়েও। আমেরিকান শিল্পকে পুনরুজ্জীবিত করার জন্য, আমেরিকান কর্মীদের জন্য আধুনিক সরঞ্জাম এবং আধুনিক প্ল্যান্ট রাখার জন্য, আমাদের সমস্ত লোককে কাজে লাগানোর জন্য একটি ভিত্তি দেওয়ার জন্য আমাদের এখন একটি শক্তিশালী শক্তি নীতি রয়েছে; আমাদের নাগরিকদের জন্য আরও ভাল স্বাস্থ্যসেবা, আরও প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা, বিপর্যয়মূলক স্বাস্থ্য বীমা, গর্ভবতী মহিলা এবং ছোট বাচ্চাদের জন্য আরও ভাল যত্ন, বয়স্ক নাগরিকদের জন্য আরও ভাল যত্ন, ইনপেশেন্টের চেয়ে বাইরের রোগীদের যত্ন, হাসপাতালের খরচ কমিয়ে রাখা। আমাদের স্বাস্থ্য কর্মসূচিতে এই পরিবর্তনগুলি একটি জাতীয় স্বাস্থ্য বীমা পরিকল্পনার মাধ্যমে বাস্তবায়ন করা যেতে পারে। আমি এর পক্ষে, ডেমোক্র্যাটরা এর পক্ষে; গভর্নর রিগান এর বিপক্ষে।
  • কিছু পৌরাণিক কাহিনী রয়েছে যা আপনার টেলিভিশন সেটে দিনে কয়েকবার, কখনও কখনও এক ঘন্টায় কয়েকবার শোষিত হয়। প্রথম মিথ হল তেল ও গ্যাস শিল্প মুক্ত বাজার শক্তি দ্বারা নিয়ন্ত্রিত। আমরা সবাই ফ্রি এন্টারপ্রাইজ সিস্টেমে বিশ্বাস করি, কিন্তু তেল ও গ্যাসের বাজারে কোনো মুক্ত উদ্যোগ ব্যবস্থা নেই। দাম প্রতিযোগিতা দ্বারা প্রতিষ্ঠিত হয় না. দাম নির্বিচারে প্রতিষ্ঠিত হয় যখন ওপেক দেশের নেতারা গোপনে মিলিত হয় এবং বলে, আগামী বছর আমরা তেলের জন্য এটিই চার্জ করব। এবং, আপনি ভাল করেই জানেন, আমাদের দেশে নতুন তেল আবিষ্কারের সাথে সাথেই তেলের দাম বিরাজ করে। আমাদের প্রয়োজন, অন্তত আমাদের সরকারের জন্য, একটি শক্তিশালী ভূমিকা পালন করা, যেমনটি অন্যান্য দেশে খেলা হয়। কিন্তু মুক্তবাজার শক্তি তেল বা প্রাকৃতিক গ্যাসের দাম নিয়ন্ত্রণ করে এমন প্রস্তাব বা চিন্তা থেকে আমাদের সরে আসা উচিত। আরেকটি পৌরাণিক কাহিনী হল যে সংরক্ষণ এবং উৎপাদনের মধ্যে একটি অন্তর্নিহিত দ্বন্দ্ব রয়েছে। এটা সত্য নয়। আমরা তেল অনুসন্ধানে ভালো অগ্রগতি করছি। নতুন তেল ড্রিলিং রিগগুলির জন্য এই মুহূর্তে প্রায় ৮-মাসের অপেক্ষার সময় রয়েছে৷ আমরা যদি তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম তিনগুণ বাড়াই, তাহলে অনুসন্ধানের হারে কোনো উল্লেখযোগ্য বৃদ্ধি হতে পারে না। এটি লাভের একটি বিশাল ঝড় হবে। সবচেয়ে সস্তা তেল যা আমরা সংরক্ষণ করি, এবং সবচেয়ে সস্তা প্রাকৃতিক গ্যাস যা আমরা সংরক্ষণ করি। প্রায়শই প্রতিদিন এক ব্যারেল তেলের সমতুল্য সংরক্ষণ করতে কিছুই খরচ হয় না। যখন আমরা ব্যয়বহুল সংরক্ষণ ব্যবস্থা যোগ করি, তখন প্রতিদিন এক ব্যারেল তেল সাশ্রয় করতে শূন্য থেকে $৩,৫০০ খরচ হতে পারে। আমরা এখন আলাস্কা থেকে যে তেলটি নামাতে যাচ্ছি তার জন্য প্রতিদিন এক ব্যারেল তেলের জন্য মূলধন বিনিয়োগে প্রায় $২০,০০০ খরচ হয়, যা একটি বাড়ি গরম করার জন্য তার চূড়ান্ত স্থানে ব্যবহৃত হয়। বিদ্যুত উৎপাদনের জন্য, মূলধন বিনিয়োগের প্রয়োজন অনেক বেশি, হতে পারে $৫০,০০০ থেকে $১০০,০০০ আপনার বাড়িতে বিদ্যুতে ব্যবহৃত এক ব্যারেল তেলের সমতুল্য। পারমাণবিক পাওয়ারপ্ল্যান্টের জন্য, বিনিয়োগ হল প্রতিদিন প্রতি ব্যারেল তেলের জন্য $২০০,০০০ থেকে $৩০০,০০০, যখন এটি আসলে ব্যবহারের জন্য আপনার বাড়িতে পৌঁছে দেওয়া হয়। সুতরাং, এক ব্যারেল তেল সংরক্ষণ করা শুধুমাত্র বিনিয়োগে সেই ব্যারেল তেল উৎপাদনের চেয়ে অনেক ভালো। এবং একই সময়ে এটি ভবিষ্যতে ব্যবহারের জন্য এই অত্যন্ত দুষ্প্রাপ্য সরবরাহ সংরক্ষণ করে।
  • আমি আজ রাতে বিশেষ করে সেই দুটি বিষয় উল্লেখ করতে চেয়েছিলাম যা আমার কাঁধে পড়ে - কৃষি এবং শক্তি। রাজনৈতিক শক্তির পরীক্ষা কঠিন; দায়িত্ব মহান; জটিলতাগুলি খুব কঠিন; প্রশ্নের উত্তর দেওয়া কঠিন। কিন্তু যা আমাকে আশ্বাস এবং আত্মবিশ্বাসের অনুভূতি দেয় তা হল আমি আপনার কাছাকাছি যে ডিগ্রি নিয়ে আছি। যখন আমি আমার মতামত, আমার সিদ্ধান্ত এবং আমার প্রচেষ্টার উপর ভিত্তি করে আমি জানি আপনি কী অনুভব করেন এবং আমি জানি যে আপনি কী চান, সেই মাত্রায় আমি অনুভব করি যে আমি আপনাকে এবং আমাদের জাতির প্রতিনিধিত্ব করি। আমি অনুভব করছি যে আমরা এক বছর, ২ বছর, ৩ বছর আগে অনুভব করেছি এমন গভীর উদ্বেগের কিছু সংশোধন করার জন্য আমরা ভাল অগ্রগতি করছি। ভিয়েতনাম যুদ্ধে আমাদের দেশের চেতনা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এটি সিআইএ তদন্ত দ্বারা ওয়াটারগেট প্রকাশের দ্বারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। আমাদের জাতি কি জন্য দাঁড়িয়েছে তা নিয়ে উদ্বেগের অনুভূতি ছিল।
আমি মনে করি এখন আমাদের জাতির মধ্যে একটি নতুন চেতনা আছে। আমি বিশ্বাস করি মানবাধিকারের বিষয়ে আমাদের অবস্থান, শান্তি আনার জন্য আমাদের প্রচেষ্টা, পারমাণবিক হুমকি কমাতে, মধ্যপ্রাচ্যে ঘৃণা দূর করতে, দক্ষিণ আফ্রিকায় সংখ্যাগরিষ্ঠ শাসন এবং শান্তি আনতে, আবার উদ্দেশ্যের বোধ আছে। এবং আমার নিজের উপায়ে একজন মানুষ হিসাবে সীমাবদ্ধতা রয়েছে যা আপনি এবং আমি উভয়ই চিনতে পারি, তবে সম্ভবত সমগ্র বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ অফিসটি দখল করে, আমি নিশ্চিত হতে চাই যে আমেরিকান পতাকা আরও একবার উঁচু করা হবে এবং যখন পৃথিবীতে কেউ দেখতে পাবে এটা, তারা স্বাধীনতার কথা ভাবে, তারা চিন্তা করে একজন ব্যক্তিমানুষের মূল্যের কথা, তারা ভাবেন আশার কথা, তারা ভাবেন সমবেদনা ও ভালবাসার কথা, তারা ভাবেন উচ্চ আদর্শের কথা, তারা ভাবেন সরকারের উন্মুক্ততার কথা, তারা ভাবেন গণতান্ত্রিক সম্পর্কে। নীতি, তারা সমবেদনা এবং উদ্বেগের কথা চিন্তা করে, এবং তারা আমাদের লোকেদের মূল্য সম্পর্কে চিন্তা করে যারা পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে একত্রে বসবাস করে। রাষ্ট্রপতি হিসেবে আমার এই প্রত্যাশা রয়েছে।
  • আমি মনে করি এখন আমাদের জাতির মধ্যে একটি নতুন চেতনা আছে। আমি বিশ্বাস করি মানবাধিকারের বিষয়ে আমাদের অবস্থান, শান্তি আনার জন্য আমাদের প্রচেষ্টা, পারমাণবিক হুমকি কমাতে, মধ্যপ্রাচ্যে ঘৃণা দূর করতে, দক্ষিণ আফ্রিকায় সংখ্যাগরিষ্ঠ শাসন এবং শান্তি আনতে, আবার উদ্দেশ্যের বোধ আছে। এবং আমার নিজের উপায়ে একজন মানুষ হিসাবে সীমাবদ্ধতা রয়েছে যা আপনি এবং আমি উভয়ই চিনতে পারি, তবে সম্ভবত সমগ্র বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ অফিসটি দখল করে, আমি নিশ্চিত হতে চাই যে আমেরিকান পতাকা আরও একবার উঁচু করা হবে এবং যখন পৃথিবীতে কেউ দেখতে পাবে এটা, তারা স্বাধীনতার কথা ভাবে, তারা চিন্তা করে একজন ব্যক্তিমানুষের মূল্যের কথা, তারা ভাবেন আশার কথা, তারা ভাবেন সমবেদনা ও ভালবাসার কথা, তারা ভাবেন উচ্চ আদর্শের কথা, তারা ভাবেন সরকারের উন্মুক্ততার কথা, তারা ভাবেন গণতান্ত্রিক সম্পর্কে। নীতি, তারা সমবেদনা এবং উদ্বেগের কথা চিন্তা করে, এবং তারা আমাদের লোকেদের মূল্য সম্পর্কে চিন্তা করে যারা পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে একত্রে বসবাস করে। রাষ্ট্রপতি হিসেবে আমার এই প্রত্যাশা রয়েছে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় আপনার সম্পৃক্ততার জন্য, আমাদের দলের প্রতি আপনার সমর্থন, আমার প্রতি আপনার বন্ধুত্বের জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই। আমি আপনাকে ধন্যবাদ সূক্ষ্ম কংগ্রেসনাল প্রতিনিধিদলের জন্য যে আপনি ওয়াশিংটনে পাঠিয়েছেন যারা আপনার এবং আমাদের জাতির প্রতিনিধিত্ব করেছেন এত ভাল। এবং আমি জানি যে আমি তাদের পক্ষে কথা বলতে পারি কারণ আমি একটি বাক্যাংশ পুনরাবৃত্তি করেছি যা আমি আমার দীর্ঘ প্রচারণায় হাজার হাজার বার ব্যবহার করেছি: আমি যা চাই এবং তারা যা চায় তা আমাদের দেশের জনগণের মতো ভালো সরকার। আপনাকে অনেক ধন্যবাদ.
রাষ্ট্রপতির সংবাদ সম্মেলন (নভেম্বর ১৯৭৭)[সম্পাদনা]
প্রেসিডেন্ট কার্টারের সংবাদ সম্মেলন। (নভেম্বর ৩০, ১৯৭৭)। সূত্র: রাষ্ট্রপতির সংবাদ সম্মেলন, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • সুপ্রভাত. ধন্যবাদ. আমার দুটি সংক্ষিপ্ত বিবৃতি আছে। একজন আরকানসাসের সিনেটর জন ম্যাকক্লেলানের উদ্বেগ, যার শেষকৃত্য আজ অনুষ্ঠিত হচ্ছে। তিনি ৩৯ বছর ধরে কংগ্রেসে কাজ করেছেন এবং তার নিজের প্রধান কমিটির কার্যভারের প্রতি গভীর প্রতিশ্রুতির উদাহরণ দিয়েছেন। সম্প্রতি তিনি অ্যাপ্রোপ্রিয়েশন কমিটির চেয়ারম্যান হয়েছেন। তিনি সর্বদা একটি পর্যাপ্ত জাতীয় প্রতিরক্ষার জন্য একজন শক্তিশালী যোদ্ধা ছিলেন এবং তিনি ছিলেন সর্বোচ্চ সততার একজন মানুষ। কয়েক মিনিটের মধ্যে, ভাইস প্রেসিডেন্ট এবং আমার স্ত্রী, ফার্স্ট লেডি, কংগ্রেস সদস্যদের একটি বড় প্রতিনিধি দলের সাথে শেষকৃত্যে যাবেন। এবং আমি প্রকাশ্যে প্রকাশ করতে চাই, আমেরিকান জনগণের পক্ষ থেকে, তিনি যা করেছেন তার জন্য আমার প্রশংসা, আমার সর্বজনীন সমবেদনা, ব্যক্তিগত সমবেদনা ছাড়াও আমি ইতিমধ্যে তার স্ত্রীর প্রতি প্রসারিত করেছি, এবং আমাদের জন্য তার অসাধারণ অবদানের জন্য আমার কৃতজ্ঞতা। দেশ
  • আমি মনে করি, প্রথমত, হেলসিঙ্কি চুক্তি একটি কার্যকর ভূমিকা পালন করেছে। আমরা কখনই স্বীকার করিনি, যেমনটা আপনি জানেন, সোভিয়েত ইউনিয়নের দ্বারা আপনি যে গোষ্ঠীগুলিকে উল্লেখ করেন তাদের শোষণ। আমার স্ত্রীর ভাই-তার স্ত্রী একজন এস্তোনিয়ান; তিনি সেখানে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। এবং হেলসিঙ্কি চুক্তির সাথে সাংঘর্ষিক মানবাধিকারের বিশেষ লঙ্ঘনগুলি নির্দিষ্ট করার জন্য বেলগ্রেডে গত কয়েক মাসে আমাদের একটি সুযোগ ছিল। আপনি জানেন যে, সোভিয়েতরা তথাকথিত তৃতীয় ঝুড়িকে ছোট করতে চেয়েছিল এবং মানবাধিকার নিয়ে আলোচনা না করে সামরিক এবং রাজনৈতিক আন্তঃসম্পর্ক নিয়ে কথা বলতে চেয়েছিল। আমি মনে করি আমরা কিছু অগ্রগতি করছি। বিদেশী নেতাদের সাথে আমার ব্যক্তিগত আলোচনায় - এবং আমি গত বছর ৬৮ জন রাষ্ট্রপ্রধানের সাথে সাক্ষাত করে একটি রেকর্ড তৈরি করেছি - আমাদের কাছে ১০- বা ১৫ মিনিটের বা অবশ্যই, ৩ ঘন্টার আলোচনা নেই যা মানুষের বিষয়। অধিকার উঠে না। বেশিরভাগ ক্ষেত্রে, তারা এটি বাড়ায়। আমার অনুমান যে ২ বছর আগে, মানবাধিকারের বিষয়টি রাষ্ট্র প্রধানদের মধ্যে একটি বিরল বিষয় হবে। কিন্তু এখন, এমনকি সবচেয়ে আপত্তিজনক সরকারগুলিতেও একটি উদ্বেগ রয়েছে- "বাকি বিশ্বের লোকেরা আমার সম্পর্কে কী ভাবে, আমি যদি এই গোষ্ঠীকে নিপীড়ন করি বা এই ব্যক্তির বিরুদ্ধে আইনি অভিযোগ আনে তবে কী হবে?" আমি মনে করি আমরা খুব ধীর, ক্লান্তিকর উপায়ে সাফল্য অর্জন করছি। আমি লক্ষ্য করেছি যে আজ সকালে - আমি এটির যথার্থতা নিশ্চিত করতে পারি না - সংবাদে একটি গল্প ছিল, উদাহরণস্বরূপ, আর্জেন্টিনায় সামরিক নেতাদের প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে। এবং চ্যালেঞ্জিং গোষ্ঠী, আমি মনে করি নৌবাহিনী থেকে, বলেছিল যে ভবিষ্যতের সাফল্যের জন্য তাদের ভিত্তি ছিল মানবাধিকারের প্রতি তাদের গভীর প্রতিশ্রুতি, এবং তারা ভেবেছিল যে আমরা তাদের সমর্থন করতে পারি কারণ তারা আরও নিশ্চিত যে মানবাধিকার একটি মামলা। গত রাতে আমি খবরটি দেখেছিলাম, যা আমি সাধারণত করি না—আমি এত তাড়াতাড়ি বাড়ি ফিরে যাই না, কিন্তু আমার কোম্পানি ছিল—এবং এই বছর কারাগার থেকে মুক্তি পাওয়া ১০,০০০ ইন্দোনেশিয়ান সম্পর্কে একটি গল্প ছিল। আমি মনে করি একটি সূক্ষ্ম জিনিস আছে, কিন্তু আমি মনে করি যে এটি একটি প্রধান প্রতিশ্রুতি যা আমরা করেছি যা বিশ্বব্যাপী আগ্রহ জাগিয়েছে, সর্বদা বিশ্বব্যাপী সহযোগিতা নয়। এবং আমি কখনও এটি পিছিয়ে দিতে চাই না। যতক্ষণ আমি হোয়াইট হাউসে আছি, মানবাধিকার হবে আমার প্রতিটি বিদেশী নীতির সিদ্ধান্তের প্রধান বিবেচ্য বিষয়, এবং আমি বলতে পারি, অভ্যন্তরীণও।
  • ঠিক আছে, আমি মনে করি যে রাষ্ট্রপতি সাদাত আমার সাথে তার ব্যক্তিগত যোগাযোগে এবং এমনকি তার প্রকাশ্য বিবৃতিতে বলেছেন যে তিনি দখলকৃত অঞ্চলগুলি থেকে ইসরায়েলি প্রত্যাহারের বিষয়ে আরব অবস্থানের প্রতিনিধিত্ব করার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন এবং ফিলিস্তিন সমস্যার সমাধানও করছেন। . স্পষ্টতই, সিরিয়ার নেতারা, এমনকি জর্ডান, অবশ্যই পিএলও, স্বীকার করেনি যে মিশর তাদের পক্ষে যথেষ্ট কথা বলছে। যদিও আমি মনে করি, নেসেটে তার বক্তৃতায়, মিশরে পিপলস অ্যাসেম্বলিতে তার ফলোআপ বক্তৃতায়, প্রেসিডেন্ট সাদাত খুব স্পষ্টভাবে মৌলিক আরব অবস্থান তুলে ধরেছেন যা আমি সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সাথে আমার ব্যক্তিগত কথোপকথনে বুঝতে পেরেছি। জর্ডানের রাজা হুসেন । সুতরাং, আমি বিশ্বাস করি যে এটি একটি অনুসন্ধানমূলক প্রচেষ্টা যা ইসরায়েল এবং তাদের সমস্ত প্রতিবেশীর মধ্যে মৌলিক পার্থক্যগুলিকে সঠিকভাবে উপস্থাপন করে। এবং জর্ডান এবং সিরিয়া অংশগ্রহণ করতে ইচ্ছুক নয়, আমি মনে করি না রাষ্ট্রপতি সাদাতের প্রতিশ্রুতি বা উত্সাহকে একেবারেই কমিয়ে দিয়েছে। এটা গঠনমূলক, এবং আমি মনে করি প্রধানমন্ত্রী বিগিনের সাথে তার ইতিমধ্যেই সম্পন্ন আলোচনায় তিনি যা আবিষ্কার করেছেন এবং আগামী মাসের মাঝামাঝি মিশরে যেগুলি হতে পারে তা অবশ্যই আরব উদ্দেশ্য অনুসরণের জন্য সহায়ক হবে। আমি মনে করি এটি গঠনমূলক, কারণ প্রথমবারের মতো, এই বিতর্কিত ইস্যুতে আরবদের অবস্থান বিশ্বব্যাপী বোঝার জন্য খুব স্পষ্টভাবে বানান করা হয়েছে। এবং আমি মনে করি যে পার্থক্যগুলি দীর্ঘ বছর ধরে আমাদের এবং অন্যদের দ্বারা সম্মুখীন হয়েছে তা এখন জনসাধারণের দ্বারা আরও স্পষ্টভাবে বোঝা যাচ্ছে। পার্থক্য এখনও ধারালো; এই পার্থক্যের সমাধান খুব কঠিন হতে চলেছে। আমি মনে করি, প্রেসিডেন্ট সাদাত তার সামর্থ্য অনুযায়ী আরব বিশ্বের পক্ষে কথা বলছেন।
  • ঠিক আছে, আমরা এবং মিশর এবং ইসরায়েল সবাই নিজেদের মধ্যে প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে একই অবস্থান নিয়েছি যে, মিশর ও ইসরায়েলের মধ্যে অন্য পক্ষগুলিকে বাদ দিয়ে আলাদা শান্তি চুক্তি কাম্য নয়। এটি অত্যন্ত কার্যকর আশার উপর পূর্বাভাস দেওয়া হয়েছে যে জড়িত সকল পক্ষের মধ্যে একটি ব্যাপক মীমাংসা হতে পারে। যদি পরবর্তী কোনো তারিখে এটা স্পষ্ট হয়ে যায় যে জর্ডান শান্তি চায় না বা সিরিয়া শান্তি চায় না বা লেবানন ইসরায়েলের সাথে মীমাংসা করে শান্তি চায় না, তাহলে বিকল্প পথ অনুসরণ করতে হবে। কিন্তু আমরা নিশ্চিতভাবে এখনও সেই বিন্দুতে পৌঁছাতে পারিনি। আমি মনে করি অন্যান্য আরব নেতারা ইসরায়েলের সাথে শান্তি চায়। এবং আমি অবশ্যই বিবেচনা করছি না, এবং সাদাত বা বিগিনও নয়, এমন কোন অনুমান যে শান্তির সম্ভাবনা মাত্র দুটি জাতির মধ্যে সংকুচিত হয়েছে।
  • আমি মনে করি, প্রথমত, হেলসিঙ্কি চুক্তি একটি কার্যকর ভূমিকা পালন করেছে। আমরা কখনই স্বীকার করিনি, যেমনটা আপনি জানেন, সোভিয়েত ইউনিয়নের দ্বারা আপনি যে গোষ্ঠীগুলিকে উল্লেখ করেন তাদের শোষণ। আমার স্ত্রীর ভাই-তার স্ত্রী একজন এস্তোনিয়ান; তিনি সেখানে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। এবং হেলসিঙ্কি চুক্তির সাথে সাংঘর্ষিক মানবাধিকারের বিশেষ লঙ্ঘনগুলি নির্দিষ্ট করার জন্য বেলগ্রেডে গত কয়েক মাসে আমাদের একটি সুযোগ ছিল। আপনি জানেন যে, সোভিয়েতরা তথাকথিত তৃতীয় ঝুড়িকে ছোট করতে চেয়েছিল এবং মানবাধিকার নিয়ে আলোচনা না করে সামরিক এবং রাজনৈতিক আন্তঃসম্পর্ক নিয়ে কথা বলতে চেয়েছিল। আমি মনে করি আমরা কিছু অগ্রগতি করছি। বিদেশী নেতাদের সাথে আমার ব্যক্তিগত আলোচনায় - এবং আমি গত বছর ৬৮ জন রাষ্ট্রপ্রধানের সাথে সাক্ষাত করে একটি রেকর্ড তৈরি করেছি - আমাদের কাছে ১০- বা ১৫ মিনিটের বা অবশ্যই, ৩ ঘন্টার আলোচনা নেই যা মানুষের বিষয়। অধিকার উঠে না। বেশিরভাগ ক্ষেত্রে, তারা এটি বাড়ায়। আমার অনুমান যে ২ বছর আগে, মানবাধিকারের বিষয়টি রাষ্ট্র প্রধানদের মধ্যে একটি বিরল বিষয় হবে। কিন্তু এখন, এমনকি সবচেয়ে আপত্তিজনক সরকারগুলিতেও একটি উদ্বেগ রয়েছে- "বাকি বিশ্বের লোকেরা আমার সম্পর্কে কী ভাবে, আমি যদি এই গোষ্ঠীকে নিপীড়ন করি বা এই ব্যক্তির বিরুদ্ধে আইনি অভিযোগ আনে তবে কী হবে?" আমি মনে করি আমরা খুব ধীর, ক্লান্তিকর উপায়ে সাফল্য অর্জন করছি। আমি লক্ষ্য করেছি যে আজ সকালে - আমি এটির যথার্থতা নিশ্চিত করতে পারি না - সংবাদে একটি গল্প ছিল, উদাহরণস্বরূপ, আর্জেন্টিনায় সামরিক নেতাদের প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে। এবং চ্যালেঞ্জিং গোষ্ঠী, আমি মনে করি নৌবাহিনী থেকে, বলেছিল যে ভবিষ্যতের সাফল্যের জন্য তাদের ভিত্তি ছিল মানবাধিকারের প্রতি তাদের গভীর প্রতিশ্রুতি, এবং তারা ভেবেছিল যে আমরা তাদের সমর্থন করতে পারি কারণ তারা আরও নিশ্চিত যে মানবাধিকার একটি মামলা। গত রাতে আমি খবরটি দেখেছিলাম, যা আমি সাধারণত করি না—আমি এত তাড়াতাড়ি বাড়ি ফিরে যাই না, কিন্তু আমার কোম্পানি ছিল—এবং এই বছর কারাগার থেকে মুক্তি পাওয়া ১০,০০০ ইন্দোনেশিয়ান সম্পর্কে একটি গল্প ছিল। আমি মনে করি একটি সূক্ষ্ম জিনিস আছে, কিন্তু আমি মনে করি যে এটি একটি প্রধান প্রতিশ্রুতি যা আমরা করেছি যা বিশ্বব্যাপী আগ্রহ জাগিয়েছে, সর্বদা বিশ্বব্যাপী সহযোগিতা নয়। এবং আমি কখনও এটি পিছিয়ে দিতে চাই না। যতক্ষণ আমি হোয়াইট হাউসে আছি, মানবাধিকার হবে আমার প্রতিটি বিদেশী নীতির সিদ্ধান্তের প্রধান বিবেচ্য বিষয়, এবং আমি বলতে পারি, অভ্যন্তরীণও।
  • ঠিক আছে, আমি মনে করি আমাদের বা সোভিয়েতদের একটি গঠনমূলক ভূমিকা পালন করা উচিত। এবং আমি মনে করি আমরা দুজনেই করব। আমরা তখন জাতি ছিলাম এবং, আমি মনে করি, এখন মধ্যপ্রাচ্যের প্রশ্নে ন্যায্যভাবে এবং ধারাবাহিকভাবে কাজ করার জন্য জড়িত সমস্ত পক্ষের দ্বারা এটি অনন্যভাবে বিশ্বস্ত। আমি বিশ্বাস করি না যে সোভিয়েতরা সেই অবস্থান দখল করেছে। এবং আমার কোন সন্দেহ নেই যে ইসরায়েলকে ঘিরে থাকা দেশগুলি যদি ইসরায়েলের সাথে শান্তি চুক্তির দিকে পরিচালিত করে একটি স্বতন্ত্র শান্তি মীমাংসা করতে পারে, তবে সোভিয়েত অবশ্যই সেই সময়ে একটি গঠনমূলক ভূমিকা পালন করবে। শান্তির অন্তরায় হিসেবে চিহ্নিত করা নিজেদের স্বার্থের পরিপন্থী হবে। আমি মনে করি না তারা শান্তিতে বাধা হতে চাইছে। তাদের দৃষ্টিভঙ্গি আমাদের থেকে ভিন্ন।
  • তেল এবং গ্যাস কোম্পানিগুলির দ্বারা দীর্ঘকাল ধরে বিদ্যমান আমাদের সরকারী প্রক্রিয়াগুলির উপর থেকে আটকে রাখা সহজ নয়, তবে আমি আপনার সাহায্যে এটি করতে দৃঢ় প্রতিজ্ঞ৷ অনেক উপায়ে, আমেরিকান জনগণের গ্রহণযোগ্যতা এবং আমেরিকান কংগ্রেসের দ্বারা একটি ব্যাপক শক্তি নীতির গ্রহণযোগ্যতা আমাদের শক্তির পরীক্ষা এবং আমাদের জাতীয় ইচ্ছার পরীক্ষা। আন্তর্জাতিক প্রয়োজনে আমরা ত্যাগ স্বীকার করতে পারি কিনা তা দেখার জন্য বিশ্বের বাকি দেশগুলো আমাদের খুব কাছ থেকে দেখে। আমরা যে প্রস্তাবটি পেশ করেছি তা তিক্ত ওষুধ, তবে এটি প্রায় এতটা তিক্ত নয় যে আমরা দ্রুত পদক্ষেপ না নিলে যে বিপর্যয় আমাদের উপর আসতে পারে। আমরা একটি সুষম ভারসাম্যপূর্ণ প্রোগ্রাম সামনে রেখেছি যা আমাদের নিজেদেরকে সব ধরনের শক্তি সংরক্ষণ করতে প্ররোচিত করবে। এটি আমাদের গভীরভাবে আঘাত না করে, তেল এবং প্রাকৃতিক গ্যাস থেকে দূরে অন্য ধরনের শক্তিতে স্থানান্তরিত করতে প্ররোচিত করবে। আমি দৃঢ়সংকল্পবদ্ধ যে আমাদের জাতির ভোক্তাদের আঘাত করা হবে না এবং তেল সরবরাহকারী, তেল ও গ্যাস উৎপাদনকারী কোম্পানিগুলোকে অযৌক্তিক উপায়ে সমৃদ্ধ করা হবে না। তেল ও গ্যাস অনুসন্ধান ও উৎপাদনকে উৎসাহিত করার জন্য আমরা আমাদের প্রস্তাবে পর্যাপ্ত প্রণোদনা তৈরি করেছি। আমাদের নিজস্ব প্রোগ্রামের অধীনে আমেরিকান কোম্পানিগুলি দ্বারা আবিষ্কৃত নতুন তেলের দাম পৃথিবীতে সবচেয়ে বেশি হবে। কিন্তু তারপরও তেল কোম্পানিগুলো আরও চায়। এবং যদি আমরা দৃঢ় না থাকি, তারা এটি পেতে পারে। এবং যদি তারা তা করে তবে এটি তাদের পকেট থেকে বেরিয়ে আসবে যাদের এটি প্রয়োজন, যাদের অর্থের প্রয়োজন এবং যাদের পর্যাপ্ত শক্তির সরবরাহ সবচেয়ে বেশি প্রয়োজন। একজন কৃষক হিসাবে, আমি জানি যে আমরা, আমেরিকান জনসংখ্যার মাত্র একটি ছোট অংশ, প্রতি বছর $৬ বিলিয়ন মূল্যের তেল এবং গ্যাস ব্যবহার করি। আমরা যে সমস্ত শক্তি ব্যবহার করি তার প্রায় ৭৫ শতাংশ হল তেল এবং প্রাকৃতিক গ্যাস। এর মানে হল যে ভবিষ্যতে আমাদের সরবরাহ থাকতে হবে, কারণ আমাদের ফসল শুকাতে প্রাকৃতিক গ্যাস এবং প্রোপেন লাগে। আমাদের ট্রাক্টর এবং আমাদের ট্রাক এবং আমাদের অন্যান্য যন্ত্রপাতি চালাতে তেল লাগে। আমরা খুব সহজে কয়লায় স্থানান্তর করতে পারি না। সুতরাং, যেমন আমরা সংরক্ষণ করি এবং অন্যান্য শক্তির সরবরাহে স্থানান্তরিত করি, বৈদ্যুতিক শক্তি উৎপাদনে, উদাহরণস্বরূপ, এটি ভবিষ্যতে কৃষকদের কাছে আরও অনেক বেশি উপলব্ধ করে তোলে যখন শক্তির সরবরাহ আরও দুষ্প্রাপ্য হয়ে যায়।
  • ঠিক আছে, আমি আমেরিকান জনগণের সাথে আমার শেষ ফায়ারসাইড চ্যাটে বানান করেছিলাম, 'তিনটি মৌলিক উপাদান যা আমার প্রয়োজন: একটি হল ভোক্তাদের সাথে আচরণ করার ক্ষেত্রে ন্যায্যতা; দ্বিতীয়টি হল শক্তি এলাকায় সংরক্ষণ এবং উৎপাদন উভয়ের লক্ষ্য পূরণ করা; এবং, তৃতীয়, একটি শক্তি প্রস্তাব যা এই জাতিকে দেউলিয়া করবে না বা আমাদের দেশের ভবিষ্যত বাজেটকে গুরুতরভাবে বিরক্ত করবে না। এটি একটি মোটামুটি বিস্তৃত ভিত্তি, এবং আমি মনে করি এটি একটি পর্যাপ্ত প্যারামিটার যার মধ্যে কনফারিরা কাজ করতে পারে। কিন্তু সেই নীতিগুলোর কোনো লঙ্ঘন হলে আমি বিলে স্বাক্ষর করব না।
  • আমি আমার সব প্রতিশ্রুতি পূরণ করার চেষ্টা করছি। এবং আমি মনে করি আমি সেই প্রতিশ্রুতিগুলি করার ক্ষেত্রে বেশ স্থির ছিলাম, অবশ্যই আমার কিছু বিরোধীদের তুলনায়। কিন্তু আমরা ইতিমধ্যেই কংগ্রেসের প্রস্তাবগুলিকে সামনে রেখেছি যা আমার দেওয়া প্রধান প্রতিশ্রুতিগুলি বহন করে - পুনর্গঠন, শক্তি, কল্যাণ সংস্কার ইত্যাদি। আমরা সফলও হয়েছি, আমি মনে করি- কংগ্রেস এই বছর কী অর্জন করেছে তা নিয়ে যখন বিশ্লেষণ করা হয়, তখন আমি মনে করি আমেরিকান জনগণের কাছ থেকে খুব আনন্দদায়ক প্রতিক্রিয়া হতে চলেছে যখন তারা দেখবে যে আমরা যে অগ্রগতি অর্জন করেছি। তাই, আমি মনে করি না যে আমি খুব বেশি প্রতিশ্রুতি দিয়েছি, এবং আমি মনে করি আমি সেই প্রতিশ্রুতিগুলি পূরণ করার চেষ্টা করার জন্য একটি পর্যাপ্ত কাজ করছি। কংগ্রেসের জন্য খুব ভারী এজেন্ডা রয়েছে। এবং প্রশাসনের পক্ষে একটি প্রস্তাব তৈরি করা বা কংগ্রেসের কাছে আইন উপস্থাপন করা কংগ্রেসের পক্ষে আসলে এটি পাস করার চেয়ে অনেক সহজ। এবং তাই কংগ্রেস সহজাতভাবে খুব বিতর্কিত বিষয়গুলি মোকাবেলায় যে কোনও প্রশাসনকে অনুসরণ করবে যার কোনও সহজ সমাধান নেই। তাই, আমি মনে করি এখনও পর্যন্ত কংগ্রেসের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। আমার প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রচেষ্টা যথেষ্ট হয়েছে। আমি মনে করি না আমি আমেরিকান জনগণকে খুব বেশি প্রতিশ্রুতি দিয়েছি।
  • না, আমি মনে করি না। আমি বিশ্বাস করি না যে কেউ অপরিহার্য, আপনি জানেন, একজন রাষ্ট্রপতি বা ফেডারেল রিজার্ভ বোর্ডের চেয়ারম্যান বা অন্য কেউ। আমি মনে করি যে আমি যদি ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসাবে ডঃ বার্নসকে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিই, তাহলে আমার দায়িত্ব হবে এমন কাউকে পাওয়া যিনি যোগ্য এবং যিনি ব্যবসায়ী সম্প্রদায় সহ আমেরিকান জনগণের আস্থা জাগাবেন।
  • ঠিক আছে, আমার প্রশাসনের উচ্চ পরিষদগুলি মন্ত্রিপরিষদের সদস্য এবং সংশ্লিষ্ট সংস্থাগুলির প্রধান প্রধানদের দ্বারা গঠিত। আমি বৈদেশিক বিষয়ে পরামর্শ করি তাৎক্ষণিক হোয়াইট হাউসের কর্মীদের সাথে নয় যারা জর্জিয়ার হতে পারে, কিন্তু ডাঃ ব্রজেজিনস্কি এবং সেক্রেটারি ভ্যান্সের সাথে, ব্রক অ্যাডামসের সাথে পরিবহনে, সেক্রেটারি ব্রাউনের সাথে প্রতিরক্ষার বিষয়ে এবং আরও অনেক কিছুর সাথে পরামর্শ করি। মন্ত্রিসভার সদস্যরা, আমি মনে করি, ব্যাপকভাবে আমেরিকান জনগণের প্রতিনিধি। আমার অবিলম্বে হোয়াইট হাউসের কর্মীরা, যারা বিভাগগুলি চালায় না - তাদের মধ্যে অনেকেই জর্জিয়ার। তবে আমি মনে করি না যে তাদের উপর অত্যধিক নির্ভরশীলতা আছে, অতীতে এমন ঘটনা ঘটেনি যখন রাষ্ট্রপতি কেনেডি ম্যাসাচুসেটস থেকে প্রচুর সংখ্যক লোককে তাঁর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য নিয়ে এসেছিলেন যারা আগে তাঁর সাথে ছিলেন, বা রাষ্ট্রপতি জনসন, বা অন্যদের অফিস অফ ম্যানেজমেন্ট এবং বাজেট সম্পর্কে আপনার প্রশ্নের অন্য অংশ-জিম ম্যাকিনটায়ার হলেন ওএমবি-এর প্রধান এবং তিনি খুব ভাল কাজ করছেন। ভবিষ্যতে আমি তার স্থলাভিষিক্ত হব কি না তা এখনও সিদ্ধান্ত নিতে হবে।
  • হ্যাঁ, PLO এর সাথে নয়; PLO এর সাথে আমাদের কোন যোগাযোগ নেই। তবে জর্ডান এবং সিরিয়ার সাথে, লেবাননের সাথে এবং একটি সহায়ক ভূমিকায়, সৌদি আরব এবং অন্যান্যদের সাথে, আমরা একটি পর্যাপ্ত ভূমিকা পালন করেছি, আমি মনে করি। যখন আমরা আবিষ্কার করেছি যে রাষ্ট্রপতি সাদাত জেরুজালেমে যাওয়ার প্রস্তাব দিতে যাচ্ছেন, তখন আমরা অবিলম্বে অন্যান্য জাতিকে রাষ্ট্রপতি সাদাতকে নিন্দা না করার জন্য উত্সাহিত করার জন্য আমাদের কাছে যা কিছু উপলব্ধ ছিল তা ব্যবহার করতে শুরু করি। এটি বিশেষ করে সৌদি আরব, জর্ডান, ইউরোপীয় দেশ, সোভিয়েত ইউনিয়ন এবং সিরিয়ার ক্ষেত্রে প্রযোজ্য। কিছু ক্ষেত্রে, হয় তারা তাকে নিন্দা না করার সিদ্ধান্ত নিয়েছে বা আমাদের প্রভাব সফল হয়েছে। মধ্যপ্রাচ্যের আলোচনায় জড়িত যেকোনো দেশকে চূড়ান্ত শান্তি মীমাংসা প্রত্যাখ্যান করা এবং জেনেভা যাওয়ার সম্ভাবনা থেকে সরে দাঁড়াতে আমরা খুবই চাই। এর মধ্যে অবশ্যই প্রধানমন্ত্রী বেগিন এবং রাষ্ট্রপতি সাদাত অন্তর্ভুক্ত রয়েছে। তারা এই ধারণাকে প্রত্যাখ্যান করেনি যে একটি ব্যাপক বন্দোবস্ত হতে হবে। ইতিমধ্যে, আমরা কিছু ভুল দেখছি না; প্রকৃতপক্ষে, আমরা ইসরায়েল এবং মিশরের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার প্রতি মহান অনুগ্রহের সাথে তাকাই। ইতিমধ্যে, আমরা জেরুজালেম থেকে কায়রো পর্যন্ত চলমান আলোচনা উভয়কেই সমর্থন করার জন্য সিরিয়ান, লেবানিজ, জর্দানিয়ান এবং আমি আবারও বলছি, সমর্থনকারী ভূমিকায় সৌদি এবং অন্যান্যদের প্ররোচিত করার চেষ্টা করছি। সাদাতের কোনো নিন্দা এড়াতে যা তার প্রভাবকে ব্যাহত করতে পারে এবং ভবিষ্যতে শান্তিতে বাধা সৃষ্টি করতে পারে। যে আমরা করতে পারি সব সম্পর্কে. মধ্যপ্রাচ্যের কোনো জাতির ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই। যখন আমরা দেখতে পাই মধ্যপ্রাচ্যের অগ্রগতি বন্ধ হয়ে যাচ্ছে, তখন আমরা আমাদের সাধ্যমত সব উদ্যোগ ব্যবহার করি। আমরা যখন দেখি দলগুলোর নিজেদের অগ্রগতি হচ্ছে, তখন আমরা তাদের নিজেদের মতো করে এগিয়ে যেতে সমর্থন করি। আমি মনে করি মিশর এবং ইসরায়েলের মধ্যে সরাসরি আলোচনা করা অনেক বেশি গুরুত্বপূর্ণ আমাদের একটি ধ্রুবক, প্রভাবশালী মধ্যস্থতাকারী হিসাবে কাজ করার চেয়ে। আমি মনে করি এটি সঠিক পথে একটি বড় পদক্ষেপ। আমরা আশা করি পরবর্তীতে জর্ডান এবং সিরিয়া এবং লেবানন এই আলোচনায় যোগ দেবে, হয় ব্যক্তিগতভাবে বা একটি ব্যাপক গোষ্ঠী হিসাবে, সরাসরি ইসরায়েলের সাথে মোকাবিলা করবে।
  • ঠিক আছে, আমরা তাদের কোনো অর্থ বা কোনো কিছুর অফার করছি না, তবে আমরা প্রাথমিকভাবে তাদের স্পষ্ট দৃঢ়সংকল্প, শান্তির জন্য তাদের স্পষ্ট আকাঙ্ক্ষাকে পুঁজি করি। আমার মনে কোন সন্দেহ নেই যে রাষ্ট্রপতি আসাদ, যিনি সাদাত যা করেছিলেন তার সবচেয়ে সমালোচিত নেতাদের একজন ছিলেন - আমার মনে কোন সন্দেহ নেই যে রাষ্ট্রপতি আসাদ ইসরায়েলের সাথে শান্তি চান, এবং আমার মনে কোন সন্দেহ নেই রাজা হুসেন ইসরায়েলের সাথে শান্তি চান। এবং কখনও কখনও তাদের পক্ষে ইসরায়েলের সাথে সরাসরি যোগাযোগ করা খুব কঠিন। আমরা সেখানে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করি। আমরা দুই পক্ষের ওই নেতাদের সঙ্গে দেখা করি। স্পষ্টতই, মিশর ও ইসরায়েলের মধ্যে যা ঘটেছিল তার অনুরূপ যদি ভবিষ্যতে একটি অগ্রগতি ঘটতে পারে-- উদাহরণ স্বরূপ, রাজা হুসেন যদি বলেন যে তিনি প্রধানমন্ত্রী বিগিনের সাথে সরাসরি আলোচনা করতে চান, আমরা উত্সাহের সাথে এটি সমর্থন করব এবং এই ধরনের একটি বিনিময় উত্সাহিত করতে আমাদের ভাল অফিস অফার. কিন্তু আমাদের কারোর ওপর কর্তৃত্ব করার কোনো প্রবণতা বা ক্ষমতা নেই বা তাদের জাতির সর্বোত্তম স্বার্থে তারা যা মনে করে তার বিপরীতে পদক্ষেপ নেওয়ার প্রয়োজন নেই।
  • হ্যাঁ. আমি সোমবার স্বরাষ্ট্র সচিব, কৃষি সচিব, সেনাবাহিনীর সচিব এবং ইঞ্জিনিয়ার কর্পসের প্রধানের সাথে দেখা করেছি। আমাদের এই দেশে ৯,০০০টি উচ্চ-ঝুঁকিপূর্ণ বাঁধ রয়েছে যা ফেডারেল বাঁধ নয়। এগুলি ননফেডারেল বাঁধ। আমরা খুব শীঘ্রই সেই সব বাঁধের পরিদর্শন শুরু করব। আমার বর্তমান অভিপ্রায় হল, আগামী কয়েক দিনের মধ্যে, পৃথক রাজ্যগুলির সাথে কিছু নির্দেশিকা তৈরি করা হবে যাতে কর্পস অফ ইঞ্জিনিয়ার্স কর্মীরা, সম্ভবত অভ্যন্তরীণ বিভাগের কিছু সাহায্যে, আমরা যে বাঁধগুলি বিবেচনা করি তা পরিদর্শন করা শুরু করবে। সবচেয়ে বিপদ, প্রায় ২,০০০ প্রথম বছর। গড়ে তাদের পরিদর্শন করতে বাঁধ প্রতি প্রায় $৭,৫০০ খরচ হয়। আমরা এই উদ্দেশ্যে $১৫ মিলিয়ন বরাদ্দ করেছি। সেই প্রক্রিয়ায়, আমরা রাষ্ট্রীয় কর্মীদের প্রশিক্ষণ দেব যারা এই মূল পরিদর্শন করার পরে পরিদর্শন প্রক্রিয়া চালিয়ে যাবে। আমরা তারপর ২ বা ৩ অতিরিক্ত বছরের জন্য এটি চালিয়ে যাব যতক্ষণ না সমস্ত ৯,০০০ বাঁধ পরিদর্শন করা হয়। এই প্রোগ্রামটি তখন প্রাথমিকভাবে রাজ্যগুলির দ্বারা নেওয়া হবে কারণ ফেডারেল সরকারের এই ননফেডারেল বাঁধগুলির জন্য সরাসরি কোনও দায়িত্ব নেই৷ ইতিমধ্যে, অবশ্যই, কর্পস অফ ইঞ্জিনিয়ার্স এবং অভ্যন্তরীণ বিভাগ দ্বারা নির্মিত এবং নিয়ন্ত্রিত বাঁধগুলি পরিদর্শন করা হচ্ছে, আমি পর্যাপ্তভাবে মনে করি, সেই বিভাগের কর্মীদের দ্বারা, কারণ তারা ফেডারেল বাঁধ।
  • ঠিক আছে, কর সংস্কার প্যাকেজ বিকশিত করার ক্ষেত্রে একটি প্রধান বিবেচ্য বিষয় হল ব্যবসা সম্প্রসারণের জন্য পর্যাপ্ত প্রণোদনা প্রদান করা। এবং আমি বিশ্বাস করি যে যখন ট্যাক্স সংস্কার প্যাকেজটি সর্বজনীন করা হবে, তখন একটি স্বস্তির দীর্ঘশ্বাস থাকবে এবং ট্যাক্স প্রস্তাবের শর্তগুলি কী অন্তর্ভুক্ত হতে পারে সে সম্পর্কে অনিশ্চয়তাও দূর হবে। এছাড়াও, অবশ্যই, দীর্ঘ সপ্তাহের হাউস এবং সেনেট শুনানির মাধ্যমে, ট্যাক্স সংস্কার প্যাকেজের সম্ভাব্য উন্নতিগুলি অন্বেষণ করা হবে। আমরা অনেক নেতার সাথে দেখা করেছি - আমি ব্যক্তিগতভাবে - ছোট ব্যবসা, বড় ব্যবসা, পেশা, শ্রম, ভোক্তা, ট্যাক্স বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করেছি, একটি ভাল প্যাকেজ তৈরি করার চেষ্টা করছি৷ এবং আমি মনে করি এটা ভাল হবে. আমরা আশা করি ইক্যুইটি থাকবে। আমরা আশা করি কর হার কমবে। আমরা আশা করি যে সেখানে সরলতা থাকবে, এবং আমরা আশা করি যে আমরা ভবিষ্যতে উন্নত উদ্যোগের মূলধনের পর্যাপ্ত নিশ্চয়তা দিতে পারব। এবং আমরা আশা করি যে উল্লেখযোগ্য কর হ্রাস হবে। এগুলি হল প্রায় পাঁচটি বিষয় যা আমি আশা করি কর সংস্কার প্যাকেজে থাকবে এবং যা আমি আপনাকে আশ্বাস দিয়ে বলতে পারি যে ট্যাক্স প্যাকেজে থাকবে।
  • অক্টোবরের ভারসাম্য-বাণিজ্য ঘাটতি সম্পর্কে উদ্ঘাটনগুলি বেশ বিরক্তিকর ছিল। আমরা এটি বিশ্লেষণ করে দেখেছি যে ঘাটতির একই মাসিক হার যা গত মে বা জুন থেকে বিদ্যমান ছিল, প্রতি মাসে প্রায় $২.৪ বিলিয়ন, ঠিক সেপ্টেম্বর এবং অক্টোবরের গড়। সুতরাং, আমাদের প্রতি মাসে একটি মোটামুটি স্থিতিশীল প্যাটার্ন রয়েছে $২.৪ বিলিয়ন ঘাটতি, প্রাথমিকভাবে দুটি কারণের কারণে: একটি হল আমাদের বিদেশী তেলের অসাধারণ আমদানি। আমরা প্রতি মাসে $৩.৭ বিলিয়ন মূল্যের তেল আমদানি করি। এর মানে হল, যদি আমরা তেল আমদানি না করি, তাহলে বছরে প্রায় $১৫ বিলিয়ন বাণিজ্য উদ্বৃত্ত থাকবে। এবং আমাদের বাণিজ্য ভারসাম্য পাওয়ার আশা করার আগে আমাদের বিদেশ থেকে অত্যধিক তেল আমদানি কমাতে হবে। প্রতিকূল ভারসাম্যের অন্য কারণ হল যে আমাদের নিজস্ব অর্থনীতি গত কয়েক বছরে উন্নত হয়েছে--কয়েক মাসে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। অর্থনীতিতে আমাদের উন্নতির কারণে, আমরা অনেক বেশি কিনতে সক্ষম এবং বিদেশ থেকে পণ্য কিনতে অনেক বেশি ইচ্ছুক যে দেশগুলো আমাদের কাছ থেকে কিনতে সক্ষম কারণ তাদের অর্থনীতি আমাদের মতো পুনরুদ্ধার করা হয়নি। আমাদের একটি প্রধান উপাদান রয়েছে যা আমাদের বাণিজ্য ঘাটতি কমাতে প্রবর্তন করা যেতে পারে-এবং এটি সুস্পষ্ট--এবং তা হল তেল আমদানি কমানো।
রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎকার[সম্পাদনা]
প্রেসিডেন্ট কার্টার সাংবাদিকদের সাথে কথা বলেন। (সেপ্টেম্বর ১৬, ১৯৭৭)। উত্স: রাষ্ট্রপতির মন্তব্যের সাথে সাক্ষাৎকার এবং সম্পাদক এবং সংবাদ পরিচালকদের একটি গ্রুপের সাথে একটি প্রশ্নোত্তর সেশন, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • প্রত্যেককে শুভ বিকাল. একটি আসন আছে দয়া করে. আমি আপনার মিটিং বিঘ্নিত করার জন্য ক্ষমাপ্রার্থী. প্রথমত, আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই হোয়াইট হাউসে আমাদের লোকদের সাক্ষাৎকার নিতে এবং আমাকে কিছু পুরানো বন্ধুদের সাথে দেখা করার জন্য। Jody ১ আমার কিছু বিরোধিতার কারণে এই বছরের শুরুতে এই প্রোগ্রামটি শুরু করেছিল, কারণ আমি ভেবেছিলাম এটি খুব সময়সাপেক্ষ হবে, এবং আমি ভয় পেয়েছিলাম যে আমরা এটি থেকে যথেষ্ট সুবিধা পেতে পারি না এবং আমরা কী করছি তা বোঝার জন্য হোয়াইট হাউস. এটি ১৬ তম সভা যা আমরা এখন পর্যন্ত করেছি, ৪৫০ টিরও বেশি সম্পাদক এবং সারা দেশের অন্যান্যরা। জোডি আমাকে বলেছে তিনটি ছাড়া প্রতিটি রাজ্যে - হাওয়াই বা আলাস্কা থেকে আমাদের এখনও কেউ আসেনি বা, শুধু সময়সূচীর কারণে, ভার্মন্ট - তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ২০ শতাংশ সংবাদপত্রের সম্পাদক এই বছর হোয়াইট হাউসে রয়েছেন আমার সাথে ব্যক্তিগতভাবে কথা বলুন এবং একটি সীমাবদ্ধ উপায়ে প্রশ্ন জিজ্ঞাসা করুন। আমেরিকান জনগণকে আমরা কী করছি, আমাদের সমস্যাগুলি কী, আমাদের অর্জনগুলি কী, ভবিষ্যতের জন্য আমাদের পরিকল্পনা কী তা সঠিকভাবে বলার জন্য এটি আমাদের জন্য একটি খুব সহায়ক জিনিস। আমার কাস্টম হিসাবে, আমি বর্তমান পরিস্থিতিতে রূপরেখার জন্য প্রায় ৫ মিনিট সময় নিতে চাই, এই মুহূর্তে কী ঘটছে, এবং তারপরে আপনার প্রশ্নের উত্তর দিতে বাকি ২৫ মিনিট ব্যয় করতে চাই।
  • আপনারা যারা শান্তির জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ, তারা সামরিক শক্তি নিয়ে চিন্তা করবেন না। আমাদের অস্ত্র, আমাদের সামরিক বাহিনী, পুরুষ এবং মহিলা, পৃথিবীর অন্য কোন জাতি কখনই উৎকৃষ্ট হবে না। আমরা উন্নতির প্রান্তে আছি। এবং আমাদের কৌশলগত পারমাণবিক অস্ত্র এবং আমাদের প্রচলিত অস্ত্র, আমাদের নৌবাহিনী, আমাদের পুরুষ ও মহিলা, শক্তিশালী, এবং তারা শক্তিশালী থাকবে। কিন্তু একটি বিমান শুধু একটি ডানা দিয়ে উড়ে না। সেই শক্তিশালী সামরিক শক্তির সাথে, আপনার আরও দুটি জিনিস থাকতে হবে। একটি হল অস্ত্র নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি, কারণ আমরা এই বিশ্বে পারমাণবিক অস্ত্রের প্রতিযোগিতা করতে চাই না। হ্যারি ট্রুম্যানের পর থেকে প্রতিটি রাষ্ট্রপতি ভারসাম্যপূর্ণ, সমানভাবে সমান, নিয়ন্ত্রিত, পর্যবেক্ষণযোগ্য অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির উপর জোর দিয়েছেন। সম্প্রতি, যেমন আপনি জানেন, আমার প্রতিপক্ষ বলেছেন, আসুন অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিটিকে ট্র্যাশে ফেলে দেই, এবং আসুন একটি অস্ত্র প্রতিযোগিতা শুরু করি বা সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে অস্ত্র প্রতিযোগিতার হুমকি দেই, তাদের বিরুদ্ধে তুরুপের তাস খেলতে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান সব রাষ্ট্রপতি যা করেছেন তা থেকে এটি একটি আমূল প্রস্থান। এটি একটি জাতি হিসাবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ, ইসরাইল এবং মধ্যপ্রাচ্যের মতো আমাদের মিত্র এবং বন্ধুদের কাছে এটি গুরুত্বপূর্ণ যে ইরাক এবং অন্যান্য মৌলবাদী প্রকৃতির দেশগুলির কাছে পারমাণবিক বিস্ফোরক সামরিক অস্ত্র নেই তা নিশ্চিত করা। ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের অধীনে আমাদের একটি খুব শক্তিশালী অপ্রসারণ নীতি ছিল, কিন্তু গভর্নর রেগান বলেছেন যে অপ্রসারণ আমাদের ব্যবসার নয়। বিষয়গুলি স্পষ্টভাবে আঁকা হয়েছে, শুধুমাত্র অতীত এবং বর্তমান সম্পর্কে নয়, ভবিষ্যতের বিষয়েও। আমেরিকান শিল্পকে পুনরুজ্জীবিত করার জন্য, আমেরিকান কর্মীদের জন্য আধুনিক সরঞ্জাম এবং আধুনিক প্ল্যান্ট রাখার জন্য, আমাদের সমস্ত লোককে কাজে লাগানোর জন্য একটি ভিত্তি দেওয়ার জন্য আমাদের এখন একটি শক্তিশালী শক্তি নীতি রয়েছে; আমাদের নাগরিকদের জন্য আরও ভাল স্বাস্থ্যসেবা, আরও প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা, বিপর্যয়মূলক স্বাস্থ্য বীমা, গর্ভবতী মহিলা এবং ছোট বাচ্চাদের জন্য আরও ভাল যত্ন, বয়স্ক নাগরিকদের জন্য আরও ভাল যত্ন, ইনপেশেন্টের চেয়ে বাইরের রোগীদের যত্ন, হাসপাতালের খরচ কমিয়ে রাখা। আমাদের স্বাস্থ্য কর্মসূচিতে এই পরিবর্তনগুলি একটি জাতীয় স্বাস্থ্য বীমা পরিকল্পনার মাধ্যমে বাস্তবায়ন করা যেতে পারে। আমি এর পক্ষে, ডেমোক্র্যাটরা এর পক্ষে; গভর্নর রিগান এর বিপক্ষে।
  • অন্য মন্তব্যটি আমি করতে চাই মধ্যপ্রাচ্য সম্পর্কে। গত কয়েকদিনে আমরা দেখেছি, আমি বিশ্বাস করি, প্রেসিডেন্ট সাদাতের সাহসিকতার মাধ্যমে এবং তার সদয় অভ্যর্থনা দ্বারা প্রদর্শিত প্রকৃত নেতৃত্বের গুণাবলীর কারণে মধ্যপ্রাচ্যে একটি স্থায়ী, স্থায়ী শান্তির সন্ধানে একটি ঐতিহাসিক অগ্রগতি হয়েছে। ইসরায়েলে প্রধানমন্ত্রী শুরু করেছেন। এটি ইতিমধ্যেই একটি অসাধারণ অর্জন হয়েছে। আমি মনে করি এর গুরুত্ব হল যে ইসরায়েল এবং ইসরায়েলের প্রতিবেশী আরব দেশগুলির মধ্যে মধ্যপ্রাচ্যের প্রধান শক্তির মধ্যে সরাসরি, ব্যক্তি থেকে ব্যক্তি আলোচনার সূচনা হয়েছে। লেবানন, সিরিয়া, জর্ডানের মোট জনসংখ্যা প্রায় ১২ মিলিয়ন; মিশরের জনসংখ্যা ৩৬ মিলিয়ন এবং এখন পর্যন্ত সবচেয়ে বড় সামরিক শক্তি রয়েছে। এবং এই শক্তিশালী আরব দেশ এবং ইসরায়েল জাতি এখন সরাসরি আলোচনা পরিচালনা করছে তা নিজেই একটি বড় অর্জন। ইসরায়েলের সবচেয়ে লালিত আকাঙ্ক্ষার দুটি ইতিমধ্যে পূরণ হয়েছে। একটি হল এই মুখোমুখি আলোচনার সম্ভাবনা, এবং অন্যটি হল একজন প্রধান আরব নেতার স্বীকৃতি যে ইসরায়েলের অস্তিত্বের অধিকার রয়েছে। প্রকৃতপক্ষে, রাষ্ট্রপতি সাদাত বলেছিলেন, "আমরা আপনাকে আমাদের মাঝে স্বাগত জানাই।" আরব ও ইসরায়েলিদের মধ্যে অবিশ্বাসের এই হ্রাস এবং ভয়ের হ্রাস এবং সন্দেহের হ্রাস দেখে মার্কিন যুক্তরাষ্ট্র খুব খুশি হয়েছে। আমরা এই দুই নেতার সঙ্গে ঘনিষ্ঠ পরামর্শমূলক ভূমিকা পালন করেছি। আমরা, সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেত্রে, তাদের অনুরোধে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেছি। প্রধানমন্ত্রী বেগিন এবং রাষ্ট্রপতি সাদাত উভয়ই প্রকাশ্যে তাদের পুনঃনিশ্চয়তা প্রকাশ করেছেন যে এই অনুসন্ধানমূলক আলোচনাগুলি ইসরাইল এবং তার সমস্ত প্রতিবেশী সহ একটি ব্যাপক মীমাংসার দিকে পরিচালিত করার জন্য ডিজাইন করা হয়েছে। রোববার প্রেসিডেন্ট সাদাত কায়রোতে একটি সম্মেলনের আহ্বান জানান। ডিসেম্বরের মাঝামাঝি প্রায় ১৩ তারিখের দিকে এটি অনুষ্ঠিত হতে পারে। আমরা সেই কনফারেন্সে একটি উচ্চ পর্যায়ে অংশগ্রহণ করব--সহকারী সেক্রেটারি আথারটন আমাদের জাতির প্রতিনিধিত্ব করবেন। আমরা এটিকে একটি অত্যন্ত গঠনমূলক পদক্ষেপ হিসেবে দেখছি। শান্তির দিকের রাস্তা ইতিমধ্যে জেরুজালেমের মধ্য দিয়ে পরিচালিত হয়েছে, এখন কায়রোতে যাবে এবং শেষ পর্যন্ত, আমরা বিশ্বাস করি, জেনেভাতে একটি বিস্তৃত পরামর্শের জন্য। একটি ব্যাপক শান্তি মীমাংসা আনা সহজ বিষয় নয়। তাৎক্ষণিক প্রত্যাশা কখনও কখনও অতিরঞ্জিত হয়েছে. প্রকৃত শান্তির সংজ্ঞা - আমি মনে করি আমরা ইতিমধ্যেই এতে ভালো অগ্রগতি করেছি। ফিলিস্তিন সমস্যার সমাধান এখনো হয়নি। আর সীমান্ত ও জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সমস্যার সমাধানেরও সিদ্ধান্ত হয়নি। আমি মনে করি, আমরা যথাযথ ভূমিকা পালন করেছি। আমি বোঝানোর চেষ্টা করেছি, অতীতে, রাষ্ট্রপতি সাদাতের ভালো উদ্দেশ্য সম্পর্কে প্রধানমন্ত্রী বিগিন এবং এর বিপরীতে। যখন কোনো অগ্রগতি হচ্ছে না, তখন যুক্তরাষ্ট্র উদ্যোগ নিয়েছে। এখন যে অগ্রগতি হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি সঠিক ভূমিকা হল সেই অগ্রগতিকে সমর্থন করা এবং প্রধানমন্ত্রী বেগিন এবং রাষ্ট্রপতি সাদাতের দ্বারা ইতিমধ্যেই প্রদর্শিত শক্তিশালী নেতৃত্বকে কৃতিত্ব দেওয়া এবং আমাদের জাতিকে ব্যবহার করা, যেমন আহ্বান জানানো হয়েছে। শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করতে। আমি বিশ্বাস করি যে এটি এমন একটি পদক্ষেপ যা সমগ্র বিশ্ব প্রশংসার সাথে দেখে। এবং আবার, আমি ইতিমধ্যেই অসাধারণ অগ্রগতির জন্য এবং ভবিষ্যতের অগ্রগতির জন্য তাদের অঙ্গীকারের জন্য এই দুই শক্তিশালী নেতাকে আমার অভিনন্দন এবং আমার কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই।
  • আমার নিজের চূড়ান্ত লক্ষ্য হল পারমাণবিক অস্ত্রের ব্যবহার বা হুমকি সম্পূর্ণভাবে নির্মূল করা। এবং আমি ব্যক্তিগতভাবে গত কয়েক মাসে, অন্তত গ্রীষ্মের পর থেকে, সোভিয়েত ইউনিয়নের গঠনমূলক মনোভাব দেখে সন্তুষ্ট হয়েছি। আমাদের নিজেদের স্বার্থ রক্ষার জন্য কারিগরি এবং আলোচনার প্রধান কৌশলগত উপাদানগুলির বিষয়ে আমাদের খুব সতর্ক থাকতে হবে। আমাদের নিশ্চিত হতে হবে যে কৌশলগত প্রতিরোধের সমস্ত দিকগুলিতে আমাদের সমান বা প্রভাবশালী অবস্থান রয়েছে। এবং আমি বিশ্বাস করি যে আমাদের এখন সেই ভঙ্গি আছে, এবং আমি এটি বজায় রাখতে নিশ্চিত হতে চাই। আমরা আফ্রিকার সাথে একটি নতুন সম্পর্ক খোলার চেষ্টা করেছি। আমরা সফল হয়েছি, আমি মনে করি, এখন পর্যন্ত. ল্যাটিন আমেরিকার সাথে আমাদের খুব ভালো সম্পর্ক আছে। আমি মনে করি এটি সম্ভবত রাতারাতি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে যদি সেনেট পানামা খাল চুক্তিগুলি অনুমোদন করতে ব্যর্থ হয়, তবে আমি আশা করি এবং বিশ্বাস করি যে সেনেট এই চুক্তিগুলি অনুমোদন করবে৷ কানাডার সাথে সাম্প্রতিক ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে আমাদের ভালো সম্পর্ক রয়েছে; শক্তিশালী, মেক্সিকো সঙ্গে আইটেম বিভিন্ন ধ্রুবক আলোচনা. এবং আমরা, আমি মনে করি, ইউরোপে আমাদের অবস্থানকে শক্তিশালী করেছি। আমরা প্রায় নিয়মিত ইউরোপীয় সম্প্রদায়ের দেশগুলির সাথে এবং আমাদের ন্যাটো মিত্রদের সাথে সামরিক বিষয়ে পরামর্শ করি। হ্যারল্ড ব্রাউন সবেমাত্র সেখান থেকে ফিরে এসেছে--আচ্ছা, আমার মনে হয় সে এখন ফেরার পথে। আমাদের পররাষ্ট্রনীতির অন্য দিকটি অবশ্যই পশ্চিম প্রশান্ত মহাসাগর পর্যন্ত বিস্তৃত। আমরা এখন বাণিজ্য বিষয়ে জাপানিদের সাথে কঠিন আলোচনার মধ্যে আছি, এবং আমি আশা করি যে আমরা সেই পার্থক্যগুলি সমাধান করতে পারব। জাপানের খুব উচ্চ ইতিবাচক বাণিজ্য ভারসাম্য রয়েছে। আমরা একটি খুব উচ্চ নেতিবাচক বাণিজ্য ভারসাম্য আছে. জাপানে আমাদের পণ্য বিক্রির বাধাগুলি অতিক্রম করা বেশ কঠিন। কিন্তু প্রধানমন্ত্রী ফুকুদা, আমি মনে করি, সরল বিশ্বাসে আলোচনা করছেন। হয়তো আমরা সেখানে কিছু সফলতা পেতে পারি। আমি ২১ তারিখে ওয়াশিংটন ত্যাগ করব, ক্রিসমাসের পরের দিন পর্যন্ত সমভূমিতে চলে যাব, এবং তারপরে আমি ফিরে আসব এবং প্রায় সঙ্গে সঙ্গেই একটি ভ্রমণের জন্য রওনা হব, যা পোল্যান্ড থেকে শুরু হবে, যা ব্রাসেলস, ফ্রান্সে ভ্রমণকে অন্তর্ভুক্ত করবে, ইরান, সৌদি আরব এবং ভারতে। এবং তারপর আমি প্রায় ১০ দিনের ট্রিপ শেষে বাড়ি ফিরে আসি। সম্ভবত আপনার কিছু প্রশ্ন আছে। আপনার আগ্রহ জাগানোর জন্য আমি সংক্ষেপে কয়েকটি পয়েন্ট স্কেচ করেছি।
  • আমি বিশ্বাস করি যে আপনি একমত হবেন যে যখন জন কেনেডি রাষ্ট্রপতি ছিলেন এবং যখন লিন্ডন জনসন রাষ্ট্রপতি ছিলেন, যে সম্প্রদায়ের কর্ম সংস্থাগুলির নিজস্ব জীবন ছিল এবং সরকারী কর্মসূচি সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করেছিল। গত ৮ বছরে--এবং আমি হোয়াইট হাউসে থাকা রাষ্ট্রপতিদের নাম বলব না--[হাসি]--সেই সম্প্রদায়ের অ্যাকশন এজেন্সিগুলিকে খুব গৌণ অবস্থানে রাখা হয়েছিল এবং প্রভাব এবং সিদ্ধান্ত গ্রহণের কর্তৃত্ব হারিয়েছিল যে তারা পূর্বে HEW-তে জো ক্যালিফানোর মতো লোকদের নেতৃত্বে ছিল, যারা ১০ বছর আগে জনসনের অনেক প্রোগ্রাম কার্যকর করতে সাহায্য করেছিল। এবং প্যাট হ্যারিস এবং জুয়ানিটা ক্রেপস এবং গ্রেস অলিভারেজ এবং অন্যান্যদের নেতৃত্বে, আমরা সেই সম্প্রদায়ের অ্যাকশন গ্রুপগুলির জীবন ফিরিয়ে আনার চেষ্টা করছি। আমি মনে করি এটা অসম্ভব, ওয়াশিংটনের একজন আধিকারিক যতই বুদ্ধিমান বা কতটা নিবেদিত হোক না কেন--আপনার সম্প্রদায়ের প্রয়োজনীয়তাগুলি এবং আপনি তাদের জানেন তাদের পক্ষে জানা অসম্ভব। এই কারণেই আজ আমি গ্রেস অলিভারেজকে আমার সাথে নিয়ে এসেছি, কারণ এটি তার দায়িত্ব, আমি এইমাত্র যাদের নাম দিয়েছি তাদের সাথে কাজ করা, ভবিষ্যতে আমাদের সম্প্রদায় গোষ্ঠীর প্রভাব এবং কর্তৃত্বকে পুনরুজ্জীবিত করার বিষয়টি নিশ্চিত করার জন্য হাঙ্গেরিয়ান আমেরিকান সম্প্রদায় বা একটি স্প্যানিশ-ভাষী সম্প্রদায় বা ইয়ংস্টাউনের একটি প্রধানত কালো সম্প্রদায় যেখানে একটি স্টিল মিল বন্ধ হয়ে গেছে বা ফ্লোরিডার বয়স্ক লোকদের একটি সম্প্রদায় যারা খুব কম আয়ের জন্য সেখানে চলে গেছে; এটা কোন ব্যাপার না আমি চাই সেই নির্দিষ্ট সম্প্রদায়টি আমাকে সরকারি সংস্থার মাধ্যমে জানাবে, কীভাবে আমরা আপনার সমস্যার সমাধান করতে পারি। আমি যে ভাল প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ দিতে চান. আমি মনে করি গ্রেস সম্মত হবেন যে আমরা সঠিক পথে একটি পদক্ষেপ নিচ্ছি। এবং আমি মনে করি আজ আপনার সাথে দেখা আমরা যা করতে চাই তা দ্রুত করতে সাহায্য করবে৷ আমি মনে করি যে শ্রোতাদের মধ্যে সবাই একমত হবে যে আমাদের একটি দুর্দান্ত প্যানেল রয়েছে। তারা খুব ভাল প্রশ্ন জিজ্ঞাসা করেছে, আমাদের জন্য খুব ভাল ধারণা নিয়ে এসেছে। এবং আমি এবং আমার সমস্ত স্টাফ সদস্য যারা এখানে আছেন, বিভিন্ন ফেডারেল এজেন্সি প্রতিনিধিত্ব করেছেন-এবং তাদের প্রায় সকলেই প্রতিনিধিত্ব করেছেন-জাতীয় সংবাদ মাধ্যম যা আপনি আজ রাতে বিশ্বকে যা বলেছেন তা পুনরাবৃত্তি করবে শব্দটি থেকে অনেক উপকৃত হবে, ভাল আপনার দেওয়া রায় এবং ব্যক্তিগত অভিজ্ঞতা যা আপনার কথাকে রাষ্ট্রপতির কথার চেয়েও বেশি কর্তৃত্ব বহন করে। আপনি কি সম্পর্কে কথা বলছেন জানেন. আপনি কি বিষয়ে কথা বলছেন তা আমি শেখার চেষ্টা করছি।
  • আমি সেনেটর লং এর সাথে কখনোই এমন কোনো কথোপকথন করিনি যা হয় আমাকে উৎসাহিত করবে বা আমাকে গত এপ্রিলের থেকে আমার অবস্থান পরিবর্তন করতে হবে। আমরা এখনও বজায় রাখি যে শক্তি প্রস্তাবে আমরা হাউস এবং সেনেটে যে প্রস্তাবটি রেখেছি তা সর্বোত্তম। ব্যাপক শক্তি পরিকল্পনার হাউস-পাশকৃত সংস্করণটি আমরা যা প্রস্তাব করেছি তার খুব কাছাকাছি, এবং আমরা প্রায় প্রতিটি ক্ষেত্রেই হাউসের অবস্থানকে সমর্থন করি যখন কোনো মতবিরোধ থাকে। যে কোনো সময় শীঘ্রই সেই অবস্থান পরিবর্তন করার কোনো প্রবণতা আমার নেই। আমরা বিশেষ কনফারিদের সাথে খুব ঘনিষ্ঠভাবে পরামর্শ করব যারা প্রশাসনের অবস্থানকে প্রায় সমর্থন করে এবং আমি অনুমান করব যে আলোচনার ফলে পার্থক্যের চূড়ান্ত সমাধানের দিকে পরিচালিত হবে সেনেট কনফারিদের মধ্যে, যার নেতৃত্বে সেনেটর লং এবং অবশ্যই, সেনেটর একদিকে জ্যাকসন, অন্যদিকে হাউস কনফারি নেতারা। আমরা যখন পারব তখন আমাদের সহায়তা যোগ করব, কিন্তু যারা নেতৃত্বের জন্য আমাদের দিকে তাকিয়ে আছে তাদের আস্থার সঙ্গে বিশ্বাসঘাতকতা করব না। এবং আমি সেনেটর লং এর সাথে এমন কোন ব্যক্তিগত চুক্তি করব না যা আমরা পূর্বে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম তা বিশ্বাসঘাতকতা করবে, সর্বজনীনভাবে, আমি বলতে পারি, সব ক্ষেত্রেই। সুতরাং, আপনি যা প্রস্তাব করেন বা আপনি যা জিজ্ঞাসা করেন তা করার কোনো সম্ভাবনা আমি দেখছি না। স্পষ্টতই, উভয় পক্ষেরই সমঝোতার সম্ভাবনা খুবই বেশি। তারা ইতিমধ্যে আক্ষরিক কয়েক ডজন বিষয়ে আপস করেছে। বাকি তিনটি প্রধান সমস্যা, যেমন আপনি জানেন, বৈদ্যুতিক হার সংস্কার - আমাদের এই সপ্তাহে এটি সমাধান করার একটি ভাল সুযোগ আছে - প্রাকৃতিক গ্যাসের মূল্য কাঠামো - এবং সেই সম্মেলন কমিটি আগামীকাল কাজ করতে ফিরে যাবে; সেনেটর জ্যাকসন ওয়াশিংটন, ডিসিতে ফিরে আসছেন - এবং অবশ্যই, অপরিশোধিত তেলের উপর কর। এবং এগুলি কিছুটা পরস্পর সম্পর্কিত। কিন্তু আমি মনে করি যে আমরা একটি ভাল সুযোগ পেয়েছি, এখনও, এখন অগ্রগতি করার জন্য, এবং আমি সেই অবস্থান বজায় রাখতে যাচ্ছি যা আমরা গত এপ্রিলে যতদিন সম্ভব বর্ণনা করেছি, প্রতিটি ক্ষেত্রে সমর্থনকারী কনফারিদের সমর্থন করে যা আমাদের অবস্থানকে সমর্থন করে।
  • ঠিক আছে, স্কটি রেস্টন আমাকে অন্য দিন জিজ্ঞাসা করেছিল। সর্বদা, আমি মনে করি, আপনার জীবনে - এবং আমার একজন কৃষক হিসাবে এবং আমার একজন নৌ অফিসার হিসাবে এবং আমার একজন প্রার্থী হিসাবে, যদি আমি এখন যা জানি তা যদি আমি সবকিছু জানতাম তবে আমি কিছু জিনিস অন্যভাবে করতাম। আমি বিচারে কিছু ভুল করেছি যা মারাত্মক ছিল না। আমি প্রথমে অবমূল্যায়ন করেছি, কংগ্রেসের গুণমান, তীব্র একাগ্রতা যা কংগ্রেসের পৃথক সদস্যরা একটি নির্দিষ্ট ইস্যুতে রাখে, কখনও কখনও ২৫ বা ৩০ বা ৪০ বছর ধরে। তারা সেই বিষয়ে বিশেষজ্ঞ হয়ে ওঠে। এবং তাদের কর্মীদের কাজের গুণমান সম্পূর্ণরূপে হোয়াইট হাউসে আমার নিজের কর্মীদের কাজের মানের সমতুল্য। এটি এমন কিছু ছিল যা আমি জর্জিয়া রাজ্য আইনসভায় অনুভব করিনি, যখন তারা মাত্র ৪০ দিনের জন্য মিলিত হয় এবং তারপরে বাড়িতে যায়। আমার রাজ্যে আইন প্রণয়নের কোনো ধারাবাহিকতা নেই। এবং আমি আনন্দদায়কভাবে অবাক হয়েছিলাম এবং কংগ্রেসের যোগ্যতাকে অবমূল্যায়ন করেছি। আমি মনে করি এটি একটি খুব. ভাল জিনিস যে কখনও কখনও বিদ্যমান হিসাবে আপনার কাছে আর একটি প্রভাবশালী হোয়াইট হাউস নেই - আমি বলব না যে দেশটি ক্ষতিগ্রস্ত হয়েছিল যখন, বলুন, ফ্র্যাঙ্কলিন রুজভেল্ট এখানে ছিলেন এবং তিনি কংগ্রেসে বিল পাঠাতে পারেন এবং প্রায় সাথে সাথেই তাদের ভোট দেওয়া হবে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ ছাড়াই। জটিল বিষয়গুলিকে দ্রুত মোকাবেলা করার ক্ষমতার ক্ষেত্রে আমি কংগ্রেসকে অত্যধিক মূল্যায়ন করেছি। এটি বিশেষ করে সিনেটের ক্ষেত্রে, যেখানে সিনেটের প্রতিটি সদস্য স্বায়ত্তশাসিত এবং স্বাধীন হওয়ার জন্য নিজেকে গর্বিত করে, দেশের জন্য তা যতই গুরুত্বপূর্ণ হোক না কেন তিনি যেকোনো বিলের বিষয়ে পদক্ষেপ নিতে বিলম্ব করার ক্ষমতা রাখেন; একটি ধ্রুবক হুমকি কখনও কখনও উপলব্ধি করা হয়, কিছু অনুশীলন করা হয় না, একটি ফিলিবাস্টার। এমনকি যখন আপনার কাছে একটি ফিলিবাস্টারকে ওভাররাইড করার জন্য পর্যাপ্ত ভোট থাকে, তখন এটি করার জন্য আইনী পদ্ধতির মধ্য দিয়ে যেতে ৫ বা ৬ দিন সময় লাগে। এবং আমি মনে করি আপনি লক্ষ্য করেছেন যে আমরা কংগ্রেসের উপর যে কাজের বোঝা চাপিয়েছি তা বরাদ্দকৃত সময়ের মধ্যে তারা পরিচালনা করতে পারে তার চেয়ে বেশি ছিল, তাই আমাকে কিছু প্রোগ্রাম বাস্তবায়নে বিলম্ব করতে হয়েছিল যা আমি চেয়েছিলাম। অনেক আগে এগিয়ে রাখা. আমি সেপ্টেম্বরের মধ্যে কংগ্রেসের কাছে একটি বিস্তৃত কর প্রস্তাব পাওয়ার প্রত্যাশা করেছিলাম। এবং এখন, অবশ্যই, আমরা নির্বাহী শাখার ক্ষেত্রে এটির সাথে যেতে প্রস্তুত, কিন্তু সামাজিক নিরাপত্তা থেকে ট্যাক্স কাঠামোর উপর কী প্রভাব পড়তে পারে তা না দেখা পর্যন্ত আমি একটি ব্যাপক কর প্রস্তাব পাঠাতে চাই না। এবং, বলুন, শক্তি। এবং যত তাড়াতাড়ি আমি সেই উত্তরগুলি পাই, আমাদের প্যাকেজটি যেতে প্রস্তুত থাকবে। কিন্তু আমি জানি না যে আমরা কোন গুরুতর ভুল করেছি; সম্ভবত কংগ্রেসের কাছ থেকে দ্রুত উত্তরণে একটু বেশি আশা করা, অন্যদিকে তাদের যোগ্যতাকে অবমূল্যায়ন করা।
  • ঠিক আছে, আমি খুশি হব। আমি ৬ টায় সিক্রেট সার্ভিসে একটি স্থায়ী কল-ইন করেছি। যদি আমি আগের রাতে তাদের কল না করি, তারা সবসময় আমাকে ৬:০০ এ ঘুম থেকে জাগায়। সোমবার সকালে, আমাকে ৫:০০ এ উঠতে হবে, কারণ আমার নিয়মিত কাজের পাশাপাশি, আমার ২ ঘন্টার মন্ত্রিসভা বৈঠক আছে এবং আমাকে মন্ত্রিসভা বৈঠকের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। মন্ত্রিসভা বৈঠকের ঠিক আগে সোমবার সকালে আমার সাপ্তাহিক সিনিয়র স্টাফ মিটিং আছে। আমি বলব সপ্তাহে প্রায় তিন সকালে আমি ৫:০০ বা ৫:৩০ এ উঠি। আমি সবসময় এটা করেছি. এটা আমার জন্য কোনো প্রতিবন্ধকতা নয়; এটা আমার জন্য একটি ত্যাগ বা একটি অসাধারণ জিনিস না. দেরি করে ঘুম থেকে ওঠার চেয়ে আমি খুব সকালে কাজ করতে পছন্দ করি। বেশিরভাগ রাতেই আমি ১১ টার মধ্যে ঘুমাতে যাই এবং আমার স্ত্রীও তাই করে। আর আমি সব সময়ই বিকাল সাড়ে ৫টা বা ৬টায় বাসায় যাওয়ার জন্য, আমার মেয়ের সাথে থাকতে এবং তার বেহালা বাজানো শোনার জন্য এবং তার উপর বড়াই করার জন্য এবং তার স্কুলের কিছু পড়াশুনার জন্য কিছু সময় আলাদা করে রাখতাম। .
  • অ্যামি এবং আমি ট্রিহাউসের পরিকল্পনা করেছিলাম এবং আমরা একসাথে এটি তৈরি করেছি। আমরা যখনই পারি ক্যাম্প ডেভিডে যাই। আমরা দেখতে পাই যে এটি আমাদের যাওয়ার জন্য সবচেয়ে মনোরম জায়গা। আসলে আমি আজ বিকেলে ক্যাম্প ডেভিডের উদ্দেশ্যে রওনা হব। অ্যামি এবং রোজালিন আগামীকাল সকাল পর্যন্ত আসতে পারবে না। এই প্রথম আমি তাদের ছাড়া চলেছি. কিন্তু আমি আমার অতিথি হিসেবে সেনেটর হামফ্রেকে আমন্ত্রণ জানিয়েছি। কয়েক সপ্তাহ আগে যখন আমি তাকে মিলওয়াকি [মিনিয়াপোলিস] থেকে ফিরিয়ে আনলাম, তখন সে আমাকে মন্তব্য করেছিল যে সে কখনো ক্যাম্প ডেভিড দেখেনি। তার স্ত্রী অস্থায়ীভাবে হাসপাতালে, তাই তিনি এবং আমি আজ বিকেলে একসাথে উঠতে যাচ্ছি এবং আগুনের সামনে বসে ইতিহাস এবং ভবিষ্যত উভয় বিষয়ে কথা বলার সুযোগ পাব। এবং বছরের উষ্ণ মৌসুমে, আমি সপ্তাহে প্রায় তিনবার টেনিস খেলি। অ্যামি এবং আমি এবং রোজালিন এই সপ্তাহে দুবার বোলিং করেছি। হোয়াইট হাউসে আমাদের একটি ছোট্ট---একটি বোলিং অ্যালি আছে যা হ্যারি ট্রুম্যান সেখানে রেখেছিলেন। আমরা ক্যাম্প ডেভিডে সাঁতার কাটতে যাই এবং অনেক হাইকিং করি, বাইক চালাই। আমি ব্যায়াম একটি ভাল বিট পেতে. আমি ১০, ১৫ বছর আগে আমার ওজন ঠিক একই রকম রাখি। আমার ওজন প্রায় ১৫৫। এবং যদিও কিছু লোক বলে আমার বয়স হয়েছে-- যে লোকেরা বলে যে আমার বয়স হয়েছে, আমি লক্ষ্য করেছি তারাও বুড়ো হয়ে গেছে। কিন্তু সংক্ষেপে বলতে গেলে, আমি এটা উপভোগ করি। আমি শারীরিকভাবে ভালো আছি, এবং আমি প্রায়ই পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করি। আমার একজন ফুলটাইম ডাক্তার আছে যে সবসময় আমার সাথে থাকে এবং একজন ডেন্টিস্ট আছে যেটা প্রায় প্রতি ৬ সপ্তাহে আমার দাঁত চেক করতে আসে এবং নিশ্চিত হয় যে আমি ভালো অবস্থায় আছি। কিন্তু আমি এটা উপভোগ করেছি এবং অনেক ব্যায়াম করেছি এবং অতিরিক্ত কাজ করি না। এটি একটি নতুন সম্পাদক, উপায় দ্বারা. Saul [Saul Kohler, Newhouse News Service] হ্যারিসবার্গ, পেনসিলভানিয়া যাচ্ছেন, সেখানে একজন সম্পাদক হতে। তিনি হোয়াইট হাউসের পেশাদার রিপোর্টিং স্টাফ ছিলেন।
  • আচ্ছা, আসাদ এখানে আসেনি; জেনেভায় তার সাথে দেখা হয়েছিল। তবে আমি তাদের সবার সাথে দেখা করেছি। আলোচনার মাধ্যমে নিষ্পত্তির জন্য আমাকে জেনেভা যেতে বা মধ্যপ্রাচ্যে যাওয়ার কোনো প্রয়োজন আছে বলে আমি মনে করি না। এর প্রতি আমার প্রতিশ্রুতি অত্যন্ত দৃঢ় এবং স্থায়ী। যদি মধ্যপ্রাচ্যে একটি পূর্ণাঙ্গ, ব্যাপক, স্থায়ী শান্তি আনতে আমার অফিসে থাকা সম্পূর্ণ সময় লাগে, তবে আমি এই দেশের জনসাধারণকে এবং বিশ্বের জনসাধারণকে বোঝানোর জন্য আমার সম্পূর্ণ সম্পদ এতে উৎসর্গ করব। এটি প্রয়োজনীয় এবং আঘাত করা অনুভূতিগুলিকে প্রশমিত করার জন্য, এমন নেতাদের একত্রিত করার চেষ্টা করা যারা হয়তো একটি পরিস্থিতিতে বা অন্য কোনও কারণে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আমি সাই ভ্যান্সের কাছে যেতে চেয়েছিলাম তার একটি কারণ হল আসাদ এবং সাদাত বর্তমানে খুব ভাল শর্তে নেই, এবং আমি চেয়েছিলাম যে সাই ভ্যান্স তাদের দুজনের সাথে দেখা করুক এবং তাদের আবার একসাথে টানতে কী সীমানা পুনঃপ্রতিষ্ঠিত করা যেতে পারে। কিন্তু স্পষ্টতই, যদি আমি ভবিষ্যতে কখনও অনুভব করি--এবং আমি এটি অনুমান করি না, শৌল--কিন্তু যদি আমি ভবিষ্যতে কখনও অনুভব করি যে আমার ব্যক্তিগত উপস্থিতি সাফল্য বা ব্যর্থতার মধ্যে পার্থক্য, স্পষ্টতই আমি যাব, কারণ আমি এটাকে শুধু মধ্যপ্রাচ্যের জন্যই নয়, বিশ্বের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচনা করুন। মধ্যপ্রাচ্য থেকে আমাদের যে পরিমাণ তেল পেতে হয় তা যদি আপনি বিশ্লেষণ করেন তবে তা বিশাল। কিন্তু আপনি যদি আমাদের মিত্র ও বন্ধু, জাপান, জার্মানি, ইতালি এবং অন্যান্যদের দিকে তাকান, তারা প্রায় সম্পূর্ণরূপে মধ্যপ্রাচ্যের তেলের ওপর নির্ভরশীল। এবং তাই আমি এমন কোন ক্ষেত্র জানি না যা আমাকে বেশি উদ্বিগ্ন করে। বিদেশী বিষয়ে এমন কিছুই নেই যা আমি মধ্যপ্রাচ্যের সমস্যার দীর্ঘ-অতীত ইতিহাস অধ্যয়ন এবং ভবিষ্যতে সম্ভাব্য সমাধানগুলি বিশ্লেষণ করতে উভয়ই ব্যয় করেছি সময় এবং প্রচেষ্টার সমান। সুতরাং, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি আনার জন্য যদি আমি মনে করি যে আমি যুক্তির মধ্যেই প্রায় সব কিছু করব।
  • আমি কখনো স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ডাক দিইনি। আমরা "সত্তা" শব্দটি ব্যবহার করেছি। এবং নিউ জার্সিতে যে বক্তৃতা দিয়েছিলাম তাতে আমার নিজের পছন্দের কথা, আমি মনে করি, এবং এখন, আমরা মনে করি যে পশ্চিম তীরে যদি একটি ফিলিস্তিনি সত্তা প্রতিষ্ঠিত হয়, যেটি জর্ডানের সাথে যুক্ত হওয়া উচিত, উদাহরণস্বরূপ . আমি মনে করি অতীতে অনেক ইসরায়েলি নেতাদের মধ্যে এটি তাদের পছন্দ হিসাবে ছিল। সুতরাং, আমরা মধ্যপ্রাচ্যের বসতিগুলিতে আমাদের ভঙ্গি বানানের ক্ষেত্রে খুব সতর্ক, খুব সতর্ক, খুব সামঞ্জস্যপূর্ণ ছিলাম। উদাহরণস্বরূপ, আমরা যখন ঘুরেছি - আমি যাইনি, তবে সাই ভ্যান্স ইসরায়েল, জর্ডান, সিরিয়া, মিশর, সৌদি আরব - ভবিষ্যতের মধ্যপ্রাচ্য সম্মেলন সম্পর্কে কথা বলতে এবং আশা করি, একটি মীমাংসা, আমরা একই সঠিক লিখিত নীতিগুলি গ্রহণ করেছি যাতে তাদের মধ্যে কোন পার্থক্য না থাকে এবং সাদাত এবং হুসাইন এবং আসাদ এবং ফাহাদের সাথে এবং মিঃ বিগিনের সাথে এটি নিয়ে আলোচনা করেছি, যাতে কোনও পক্ষ থেকে কখনও কোনও অভিযোগ না হয়। তাদের মধ্যে যে আমরা ইসরায়েলীদের সাথে এক অবস্থান নিয়েছি এবং আরবদের সাথে ভিন্ন অবস্থান নিয়েছি। কখনও কখনও ইসরায়েলিরা বলত, "আমরা এই নীতিটি ৪ নম্বর মেনে নেই।" কখনও কখনও আরবরা বলত, "আমরা নীতি নম্বর ১ গ্রহণ করি না।" তবে আমরা সরল বিশ্বাসে আলোচনার চেষ্টা করেছি। আমি অন্য একটি জিনিস বলতে পারে. আমরা শুধু একজন নিষ্ক্রিয় পথচারী নই। আমরা শুধু একটি স্বার্থহীন মধ্যস্থতাকারী বা মধ্যস্থতাকারী নই। মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তিতে আমাদের দেশের প্রত্যক্ষ, যথেষ্ট আগ্রহ রয়েছে। এবং আমি আন্তরিকভাবে আশা করি এবং আমি বিশ্বাস করি যে সেখানে বসবাসকারী জাতিগুলিও মধ্যপ্রাচ্যে একটি স্থায়ী বন্দোবস্ত এবং একটি স্থায়ী শান্তি চায়। এবং আমি সেই বক্তৃতায় যে নীতিগুলি বর্ণনা করেছি, যে নীতিগুলি ভাইস প্রেসিডেন্ট এই বছরের শুরুতে ক্যালিফোর্নিয়ায় তাঁর দেওয়া বক্তৃতায় বর্ণনা করেছিলেন এবং যে নীতিগুলি আমরা আরব ও ইসরায়েলিদের সাথে এবং প্রধানমন্ত্রী ব্যারের সাথে আমাদের সরকারী এবং ব্যক্তিগত কথোপকথনে সমর্থন করি, গতকাল, ফ্রান্স থেকে, এবং অন্যান্য যারা আগ্রহী, ঠিক একই। আমরা কখনো বিচ্যুত হইনি। আমরা অনেক কিছু শিখেছি। এবং আমরা যেমন শিখেছি, আমরা আমাদের মৌলিক প্রস্তাবে অতিরিক্ত নতুন আইটেম যোগ করেছি। কিন্তু শেষ পর্যন্ত, মধ্যপ্রাচ্য মীমাংসা জড়িত পক্ষগুলোর মধ্যে একটি চুক্তি হতে হয়েছে। এখন, আমি আশা করি যে সমস্ত দেশ সরল বিশ্বাসে আলোচনা করতে আগ্রহী। আমি আশা করি যে তাদের কেউই জেনেভা সম্মেলন আহ্বান করা থেকে বিরত রাখতে ইচ্ছাকৃত বাধা দিচ্ছে না। এটাই আমার আশা এবং এটাই আমার বর্তমান প্রত্যাশা।
  • আমার পছন্দ হল ওয়েলহেড ট্যাক্স রসিদগুলি ট্যাক্স রেটে যেতে হবে। কিছু বিকল্প আছে যা স্পষ্টতই কংগ্রেস আমার অনুমোদন নিয়ে বা ছাড়াই বিবেচনা করবে, এবং আমি বলতে পারি না যে আমার নিজের অবস্থান শেষ পর্যন্ত জয়ী হবে। কিন্তু ওয়েলহেড ট্যাক্স ব্যবহার করার বিভিন্ন উপায় আছে। আমার পছন্দ হল, যেমনটা আমরা কংগ্রেসের কাছে পেশ করেছি, রিবেট। সেই পছন্দের একটি কারণ হল এটি ন্যায্য। আরেকটি হল যে এটি জাতীয় অর্থনীতি থেকে প্রচুর পরিমাণে অর্থ প্রত্যাহার করে না। আপনি যদি ভাল হেড ট্যাক্স বাড়িয়ে থাকেন এবং অবিলম্বে সেই টাকা ২-সপ্তাহের ভিত্তিতে আরও ভাল বেতনের চেকে লোকেদের কাছে ফেরত দেন, তাহলে দেশের জন্য কোনও ধাক্কা লাগবে না। আপনি যদি সেই অর্থ তুলে নেন এবং অর্থনীতিতে ফিরে আসার আগে ৩ মাস, ৬ মাস বা এক বছর অপেক্ষা করেন, তাহলে আমাদের জাতীয় অর্থনীতিতে আপনার একটি প্রচণ্ড ক্ষতিকর প্রভাব পড়বে, যা খারাপ। এখন, যদি শক্তির লক্ষ্যগুলির কার্যকারিতা বাড়ানোর জন্য ওয়েলহেড ট্যাক্সের কিছু স্থানান্তর করা উচিত, তবে আমি এতে খুব খারাপ কিছু দেখতে পাচ্ছি না। আপনার যদি আরও ভাল দ্রুত ট্রানজিট সিস্টেম, বাড়ির ভাল নিরোধক, আরও গবেষণা এবং উন্নয়ন, উদাহরণস্বরূপ, নতুন শক্তির উত্সগুলির জন্য, এটি একটি জিনিস হবে। কিন্তু প্রতিনিয়ত হুমকি হচ্ছে, রাজনৈতিক চাপের কারণে উৎপাদন বাড়ানোর আড়ালে সেই টাকা তেল কোম্পানিগুলোর কাছে ফেরত যাচ্ছে। আমি মনে করি তেল কোম্পানিগুলির কাছে এই মুহূর্তে যথেষ্ট নগদ প্রবাহ রয়েছে-- অবশ্যই মেজররা করে-- পর্যাপ্ত পরিমাণে অনুসন্ধানের জন্য। প্রকৃতপক্ষে, এই অন্বেষণ, আমার মতে, এই সময়ে যথেষ্ট। এবং আমি ভয় পাচ্ছি যে একটি হুমকি রয়েছে যে তেল কোম্পানিগুলিকে আর্থিকভাবে পুরস্কৃত করার জন্য ওয়েলহেড ট্যাক্স দেওয়া হবে। আমি মনে করি আমাদের প্যাকেজে এই দেশে তেলের বর্ধিত অনুসন্ধান এবং বর্ধিত উৎপাদনের জন্য প্রচুর প্রণোদনা রয়েছে। পৃথিবীর যে কোনো জায়গায় এই জ্বালানি প্যাকেজে নতুন আবিষ্কৃত তেলের জন্য আমাদের কাছে এখন পর্যন্ত সর্বোচ্চ মূল্য রয়েছে এবং আমি মনে করি না যে তেল কোম্পানিগুলি এই অর্থ ভোক্তাদের পকেট থেকে বের করে তেল কোম্পানিগুলির পকেটে ফেলার যোগ্য। .
আপনি জানেন যে, প্রেসিডেন্ট আইজেনহাওয়ারেরও একজন চিফ অফ স্টাফ ছিলেন, শেরম্যান অ্যাডামস, যিনি প্রায় সেকেন্ডারি প্রেসিডেন্টের মতো জিনিসগুলি চালাতেন। কিন্তু আমি এর জন্য প্রতিস্থাপিত করেছি ভাইস প্রেসিডেন্টের একটি অভূতপূর্ব ব্যবহার। তিনি এবং আমি ঘনিষ্ঠ, ব্যক্তিগত বন্ধু। আমরা একটি সুরেলা অংশীদারিত্ব আছে. আমি তাকে সম্মান করতে পেরেছি এবং প্রতিদিন তাকে আরও বেশি পছন্দ করেছি। এবং তার বিদেশী ও অভ্যন্তরীণ বিষয়ে কর্তৃত্ব ও দায়িত্ব রয়েছে এবং হোয়াইট হাউসের কর্মীদের পরিচালনায় সহায়তা করার ক্ষেত্রেও যা কোন ভাইস প্রেসিডেন্ট কখনো স্বপ্নেও দেখেনি। এবং এটা আমার কাঁধ থেকে বোঝা একটি মহান চুক্তি লাগে. পূর্বে, রাস্তার ওপারে নির্বাহী অফিস ভবনে সহ-সভাপতিদের সমাপ্তি হয়েছিল। আমি ফ্রিটজকে বিশেষভাবে আমার কাছ থেকে হলের নীচে একটি অফিসে সরে যেতে এবং দখল করতে বলেছিলাম। এবং তাই, কার্যত, তিনিই হোয়াইট হাউসে কর্মীদের কাজের সমন্বয় সাধন করেন। তিনি কংগ্রেসের সঙ্গে পুরোপুরি পরিচিত। তিনি নিজে ১২ বছর ধরে সেখানে আছেন। তিনি অর্থ কমিটি এবং বাজেট কমিটিতেও ছিলেন। তাই সে এর সাথে পরিচিত। যখন আমি বাজেট শুনানি ২ ১/২, ৩ ঘন্টা বিকেলে এখানে--৩ ১/২ ঘন্টা গতকাল প্রতিরক্ষা--ফ্রিটজ আমার পাশে আছে. এবং আমি তাকে এই কৌশলগত সামরিক চেইন অফ কমান্ডে অন্তর্ভুক্ত করেছি। অন্য কোনো ভাইস প্রেসিডেন্ট কখনো সেই পদগুলো দখল করেননি। এবং যদি আমার কিছু ঘটে, তবে তিনি সমস্ত বিতর্ক, সমস্ত বৈদেশিক বিষয়ের বিবেচনা, সমস্ত প্রতিরক্ষা বিবেচনার সাথে পুরোপুরি পরিচিত হবেন এবং একটি সঠিক উপায়ে কাজ করার জন্য প্রস্তুত থাকবেন।
  • আপনি জানেন যে, প্রেসিডেন্ট আইজেনহাওয়ারেরও একজন চিফ অফ স্টাফ ছিলেন, শেরম্যান অ্যাডামস, যিনি প্রায় সেকেন্ডারি প্রেসিডেন্টের মতো জিনিস চালাতেন। কিন্তু আমি এর জন্য প্রতিস্থাপিত করেছি ভাইস প্রেসিডেন্টের অভূতপূর্ব ব্যবহার। তিনি এবং আমি ঘনিষ্ঠ, ব্যক্তিগত বন্ধু। আমরা একটি সুরেলা অংশীদারিত্ব আছে. আমি তাকে সম্মান করতে এবং তাকে আরও পছন্দ করেছি প্রতিদিন আমি তাকে চিনি। এবং তার বিদেশী এবং অভ্যন্তরীণ বিষয়ে কর্তৃত্ব ও দায়িত্ব রয়েছে এবং হোয়াইট হাউসের কর্মীদের পরিচালনায় সহায়তা করার ক্ষেত্রেও যা কোন ভাইস প্রেসিডেন্ট কখনো স্বপ্নেও দেখেনি। এবং এটা আমার কাঁধ থেকে বোঝা একটি মহান চুক্তি লাগে. পূর্বে, রাস্তার ওপারে কার্যনির্বাহী অফিস ভবনে সহ-সভাপতিদের সমাপ্তি হয়েছিল। আমি ফ্রিটজকে বিশেষভাবে আমার কাছ থেকে হলের নীচে একটি অফিস সরাতে এবং দখল করতে বলেছিলাম। এবং তাই, কার্যত, তিনিই হোয়াইট হাউসে কর্মীদের কাজের সমন্বয় সাধন করেন। তিনি কংগ্রেসের সঙ্গে পুরোপুরি পরিচিত। তিনি নিজে ১২ বছর ধরে সেখানে আছেন। তিনি অর্থ কমিটি এবং বাজেট কমিটিতেও ছিলেন। তাই সে এর সাথে পরিচিত। যখন আমি বাজেট শুনানি ২ ১/২, ৩ ঘন্টা বিকেলে এখানে--৩ ১/২ ঘন্টা গতকাল প্রতিরক্ষা--ফ্রিটজ আমার পাশে আছে. এবং আমি তাকে এই কৌশলগত সামরিক চেইন অফ কমান্ডে অন্তর্ভুক্ত করেছি। অন্য কোনো ভাইস প্রেসিডেন্ট কখনো সেই পদগুলো দখল করেননি। এবং যদি আমার কিছু ঘটে, তবে তিনি সমস্ত বিতর্ক, সমস্ত বৈদেশিক বিষয়ের বিবেচনা, সমস্ত প্রতিরক্ষা বিবেচনার সাথে পুরোপুরি পরিচিত হবেন এবং একটি সঠিক উপায়ে কাজ করার জন্য প্রস্তুত থাকবেন। সুতরাং, পরিচালনার কিছু ভিন্ন উপায় আছে যা আমি হোয়াইট হাউসে নিয়ে এসেছি যেগুলি প্রায়শই বোঝা যায় না, তবে যা আমি খুব সাবধানে বিকশিত করেছি এবং যার জন্য আমি বেশ গর্বিত।

১৯৭৮[সম্পাদনা]

  • এটি উত্থাপনের কারণ হল যে অতীতে ইসরায়েলি অবস্থান ছিল যে তারা পশ্চিম তীর থেকে প্রত্যাহার করবে এবং আমি বিশ্বাস করি যে প্রধানমন্ত্রী বেগিন এই বিষয়ে মন্ত্রিসভা থেকে বেরিয়ে গেছেন।


  • আমরা বিশ্বাস করি প্রতিটি দেশের নিজস্ব অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশের হস্তক্ষেপ থেকে মুক্ত থাকার অধিকার। এবং আমরা বিশ্বাস করি যে বিশ্ব শান্তি আসতে পারে - যা আমরা উভয়েই ভক্তিভাবে দেখতে আশা করি - পারস্পরিক শ্রদ্ধার মাধ্যমে, এমনকি যাদের মধ্যে আমাদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে।
    আমাদের লক্ষ্যও একই, অর্থনীতি ও রাজনীতির একটি ন্যায়সঙ্গত ব্যবস্থা থাকা, বিশ্বের জনগণকে প্রবৃদ্ধিতে, শান্তিতে, ব্যক্তিগত স্বাধীনতায় এবং প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবহার থেকে প্রাপ্ত সুবিধার অংশীদার হতে দেওয়া। আমরা মানবাধিকার বৃদ্ধিতে বিশ্বাসী। আমরা বিশ্বাস করি যে স্বাধীন জাতি হিসেবে আমাদের নিজেদের জনগণের স্বাধীনতা বৃদ্ধি করা উচিত।
    • রোমানিয়ার নিকোলাই কৌসেস্কু (১২ এপ্রিল ১৯৭৮), মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিদের পাবলিক পেপারস, জিমি কার্টার, ১৯৭৮ বই ১: জানুয়ারী ১ থেকে ৩০ জুন, ১৯৭৮, পৃ. ৭৩৫


  • আমাদের পৃথিবীতে আইনজীবীদের সবচেয়ে বেশি ঘনত্ব রয়েছে - প্রতি পাঁচশত আমেরিকানের জন্য একজন; ইংল্যান্ডের তুলনায় তিনগুণ, পশ্চিম জার্মানির চেয়ে চারগুণ, জাপানের চেয়ে একুশ গুণ বেশি। আমাদের আরও মামলা আছে, কিন্তু আমি নিশ্চিত নই যে আমাদের আরও ন্যায়বিচার আছে। আমাদের নিজস্ব সমাজে প্রতিভা এবং প্রশিক্ষণের কোনো সম্পদ, এমনকি চিকিৎসা সেবা সহ, আইনি দক্ষতার চেয়ে বেশি অপচয় বা অন্যায়ভাবে বিতরণ করা হয় না। আমাদের আইনজীবীদের নব্বই শতাংশ আমাদের ১০ শতাংশ লোককে সেবা দেয়। আমরা অতিরিক্ত আইনজীবী এবং কম প্রতিনিধিত্ব করছি.
    • লস অ্যাঞ্জেলেস কাউন্টি বার অ্যাসোসিয়েশনের ১০০ তম বার্ষিকী লাঞ্চে মন্তব্য (৪ মে ১৯৭৮)


রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎকার[সম্পাদনা]
প্রেসিডেন্ট কার্টার সাংবাদিকদের সাথে কথা বলেন। (জানুয়ারি ২৭, ১৯৭৮)। উত্স: রাষ্ট্রপতির মন্তব্যের সাথে সাক্ষাৎকার এবং সম্পাদক এবং সংবাদ পরিচালকদের একটি গ্রুপের সাথে একটি প্রশ্নোত্তর সেশন, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • আজ রাতে, আমি দুটি বিষয় উল্লেখ করতে চাই যেগুলি অন্যদের মধ্যে গুরুত্বপূর্ণ। একটি হল অর্থনীতি যেহেতু এটি কৃষির সাথে সম্পর্কিত। আপনার একটি মহান কৃষি রাষ্ট্র. এটা আমার এবং আপনার মধ্যে বন্ধন এক প্রদান. আমাদের দেশের অর্থনীতি কৃষি উৎপাদনের উপর নির্ভরশীল। খাদ্য, খাদ্য এবং ফাইবার উৎপাদনে আমরা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জাতি। আপনার রাজ্য অগ্রগণ্য। কিন্তু আমাদের কৃষিতে কিছু সমস্যা আছে যেগুলো আমরা সমাধান করার চেষ্টা করছি। কৃষি এবং এই প্রচেষ্টায় অংশগ্রহণকারী লোকেরা ভালভাবে বোঝা যায় না। আমাদের সহজাত কোনো সমস্যা নেই এমনটা ভাবা মারাত্মক ভুল হবে। আমরা মঞ্জুর প্রচুর ফসল জন্য নিতে পারি না. আমরা মঞ্জুর অর্থনৈতিক স্বাস্থ্যের জন্য নিতে পারি না. আমরা মঞ্জুর খাদ্য সরবরাহের জন্য নিতে পারি না. আমরা এখন আমাদের আশা পূরণের প্রচেষ্টা গঠন করছি। আমাদের একজন কৃষি সচিব আছেন, বব বার্গল্যান্ড, যিনি একজন ময়লা চাষী। তিনি এমন একজন মানুষ যিনি খামার পরিবারের বিশেষ সমস্যা বোঝেন। তিনি সেখানে গেছেন। তিনি অভিবাসী শ্রমিক হিসেবে ফ্লোরিডায় গিয়েছিলেন। তিনি বাড়িতে ফিরে আসেন এবং একটি ছোট খামারের কাজ শুরু করার জন্য টাকা ধার করেন। তার এখন প্রায় ৬০০ একর কৃষিজমি আছে, যেমনটা আপনি জানেন, মিনেসোটার উত্তরের অংশে। এবং তিনি অত্যন্ত জটিল বিষয়গুলিতে কাজ করছেন যা কৃষকদের জীবনকে খুব আলোকিত, ডাউন-টু-আর্থ, ব্যবহারিক এবং কার্যকর উপায়ে মোকাবেলা করে। আমরা এই বছর একটি বিস্তৃত খামার বিল নিয়ে এসেছি যা আপনার রাজ্যে প্রচারণা চালানোর সময় আমি আপনাকে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম তা পূরণ করতে অনেক উপায়ে সাহায্য করবে। আমরা লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি যা গড়ে উৎপাদন খরচ মেটাবে, এবং এটি একটি রক্ষণশীল উপায়ে করা হয়েছে যা চাষের জমির জন্য দ্রুত বাড়তে থাকা দামগুলিকে ধরে রাখতে সাহায্য করবে। আমরা মূল্য সমর্থনও সেট করেছি যা আমাদের পণ্যগুলিকে প্রতিযোগিতামূলক রাখবে। আমরা রপ্তানি বাড়িয়েছি। এই গত ১২ মাসে আমাদের খামার রপ্তানি $২৪ বিলিয়ন ছিল, যা আমাদের দেশের ইতিহাসে সর্বোচ্চ। এই বছর, বিশ্বব্যাপী ভিত্তিতে, আমরা মোটামুটি ভাল ফসল আবহাওয়া আছে. ১৯৭৮ অর্থবছরে রপ্তানি গত বছরের মতো ভাল নাও হতে পারে, তবে আমরা সেগুলি ধরে রাখার চেষ্টা করব।
  • মাত্র কয়েক মিনিট আগে, আমি ইন্ডিয়ানাতে একটি জরুরি ঘোষণায় স্বাক্ষর করেছি যাতে আমরা সাহায্য করতে পারি। এবং গত রাতে, আমি ওহিওর জন্য একটি করেছি. এটি সামরিক বাহিনী, ন্যাশনাল গার্ড এবং অন্যান্যদের আইনী ব্যবহারের অনুমতি দেবে, যা ট্র্যাফিক পরিস্থিতি প্রশমিত করতে এবং আটকে থাকা গাড়িচালক এবং অন্যদের কাছে পৌঁছাতে। ঠিক আছে, আমরা একটি বিস্তৃত ভিত্তিতে শক্তির প্রশ্নটির কাছে যাওয়ার চেষ্টা করছি, এবং এটি একটি অত্যন্ত জটিল এবং কঠিন এবং রাজনৈতিকভাবে বিভাজনকারী সমস্যা। প্রথম প্রাকৃতিক গ্যাস নিয়ন্ত্রণ বিল যেটি ভেটো করা হয়েছিল, আমার মনে হয়, হ্যারি ট্রুম্যান, ২৭, ২৮ বছর আগে করেছিলেন, যাতে এটি নতুন কিছু নয়। কিন্তু আমি মনে করি কংগ্রেস প্রথমবারের মতো এই প্রধান পার্থক্যগুলি সমাধান করার চেষ্টায় অসাধারণ অগ্রগতি করেছে। আমি সবেমাত্র সেনেটর তালমাজের সাথে মধ্যাহ্নভোজ শেষ করেছি, যিনি সেনেটের অর্থ কমিটিতে আছেন, যিনি কৃষি কমিটির চেয়ারম্যানও, এবং আমরা প্রাথমিকভাবে খামার এবং শক্তি নিয়ে আলোচনা করেছি। আমি মনে করি যে আমরা কার্যনির্বাহী শাখায় যথেষ্ট নমনীয় প্রায় যে কোনও যুক্তিসঙ্গত সমাধানের সাথে মোকাবিলা করতে পারি যা হাউস এবং সেনেট কনফারিরা বিকাশ করতে পারে। আমি উদ্বিগ্ন হিসাবে শুধুমাত্র তিনটি পূর্বশর্ত আছে. একটি হল সংরক্ষণ বৃদ্ধি, উৎপাদন বৃদ্ধি, ভোক্তাদের প্রতি ন্যায্য হওয়া এবং একই সময়ে, ফেডারেল বাজেট ভঙ্গ না করা। সুতরাং, সেই সীমার মধ্যে, যা বেশ সাধারণ, আমি নমনীয়। ২০ বা ৩০ বছরের ভোটিং রেকর্ডের উপর ভিত্তি করে এই ইস্যুটির উভয় পক্ষের কিছু গভীরভাবে অনুভূত মতামত রয়েছে এবং সেই পার্থক্যগুলিকে মিটমাট করা লোকেদের কাছে পাওয়া কঠিন। অতীতে তারা কখনোই পারেনি। সুতরাং, আমি মনে করি আমাদের এই বছর একটি ব্যাপক শক্তি বিল পাওয়ার একটি ভাল সুযোগ রয়েছে যা অন্তত আমেরিকান জনগণকে জানাবে যে আমরা কোথায় যাচ্ছি। আমি মনে করি অনিশ্চয়তা আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ সমস্যা।
  • গত বার্ষিক সম্মেলনে আমি যোগ দিয়েছিলাম, আমি অতিথি হিসেবে গিয়েছিলাম। এবং আমি শুনেছি, চূড়ান্ত ভোজ সন্ধ্যার প্রধান বক্তা হিসাবে, এলেনর হোমস নর্টন একটি চলমান বক্তৃতা দেন যে সম্পর্কগুলি পরিবারগুলিকে একত্রে আবদ্ধ করে এবং কীভাবে দারিদ্র্যের বঞ্চনা এবং প্রাথমিকভাবে কৃষ্ণাঙ্গ পুরুষদের নিজেদের নিয়ে গর্ব করার ক্ষমতার অভাব। পারিবারিক কাঠামোর উপর একটি বিঘ্নকারী প্রভাব ছিল। এটি একটি চলমান বক্তৃতা ছিল. এবং এখন, এলেনর হোমস নর্টন ওয়াশিংটনে আছেন, এখানে আমার সাথে, কর্মসংস্থানে সমান সুযোগ নিশ্চিত করার জন্য ফেডারেল সরকারের জোর একত্রিত করার চেষ্টা করছেন। এবং তিনি এই বছর আপনার প্রোগ্রামের অংশ হবেন. আটলান্টায়, আমার এবং ভার্নন জর্ডানের যৌথ বন্ধু হিসাবে যখন ভার্নন কংগ্রেসে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ভাবছিলেন, সেই সময়ে যে লোকটি শেষ পর্যন্ত সেই আসনের জন্য দৌড়েছিলেন, অ্যান্ডি ইয়ং, সারা বিশ্বে এই জাতির জন্য কী দাঁড়ায় তার উদাহরণ হয়ে উঠেছে, মৌলিক মানবাধিকারের ক্ষেত্রে আমাদের সরকার কী দাঁড়ায়। এবং অ্যান্ডি ইয়ং এই বছর আমাদের মন্ত্রিসভার সদস্য হিসাবে আপনার প্রোগ্রামে থাকবেন, এমন একজন ব্যক্তি যার নিজের কণ্ঠস্বর রয়েছে, কিন্তু যিনি আমার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন। এবং আমি বলতে পারি জাতিসংঘের অন্যান্য সদস্যরা বিশ্বের বঞ্চিত মানুষকে জানাতে তার সাথে যোগ দিয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র তার সমস্ত শক্তি এবং প্রভাব সহ তাদের প্রতি আগ্রহী এবং তাদের বন্ধু। আমরা শহুরে কেন্দ্রগুলির ক্রমবর্ধমান গুণমান নিয়ে উদ্বিগ্ন ছিলাম, এবং এখন আমাদের আবাসন ও নগর উন্নয়ন বিভাগের একজন সচিব রয়েছেন - একজন মহিলা যিনি তার পটভূমি এবং প্রবণতা, তার অভিজ্ঞতা এবং তার ঐতিহ্য, সংগ্রামী লোকদের সমস্যার কারণে বুঝতে পারেন যারা সামাজিক কাঠামো থেকে বাদ বোধ করেন-- প্যাট্রিসিয়া হ্যারিস। এবং সে আমার নিজের প্রশাসনের অংশ হিসাবে পরে আপনার প্রোগ্রামে থাকবে। বিচার বিভাগের নতুন জোর ব্যাখ্যা করতে গ্রিফিন বেল এখানে থাকবেন। জো ক্যালিফানো আপনাকে কিছু প্রোগ্রামের বানান জানাবে যেগুলি আমরা ইতিমধ্যেই প্রতিষ্ঠা করেছি এবং তাদের মর্যাদা পুনরুদ্ধার করার জন্য যারা তাদের একটি শালীন জীবনযাপনের জন্য সরকারের উপর নির্ভরশীল ছিল তাদের প্রতিস্থাপন করছি। রে মার্শাল চাকরির সুযোগ তৈরি করার জন্য আমাদের প্রোগ্রামের দায়িত্বে রয়েছেন, কারণ আমরা জানি যে বাজেটের ভারসাম্য এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার জন্য যথেষ্ট শক্তিশালী অর্থনীতির কোন শেষ নেই, যদি না এটি কর্মসংস্থানের উপর পূর্বাভাস না হয় - চাকরির বিধান মানুষের জন্য আমাদের অর্থনীতিকে উদ্দীপিত করতে এবং এটিকে কার্যকর করতে এবং আমাদের সকলকে উপকৃত করতে। শুক্রবার রাতে যখন আমি বাড়ি ফিরলাম, আমার স্ত্রী আমার সাথে দরজায় দেখা করল। তিনি বলেছিলেন, "আমি শুধু টেলিভিশনে ভার্নন জর্ডানকে সাক্ষাত্কারে দেখেছি এবং তিনি বলেছিলেন যে আপনার প্রশাসন যাদের সাহায্যের প্রয়োজন তাদের জন্য কিছুই করছে না।" এবং আমি গতকাল এবং আজ সকালে নিউ ইয়র্ক টাইমস পড়ি, এবং আমার স্ত্রী আমাকে আজ সকালে ৭:৩০ এর দিকে আবার ফোন করেছিলেন। সে বলে, "ভার্নন মনে করেন না যে আপনি ঠিক তেমনটা করছেন যেমনটা আমি মনে করি আপনি করছেন, জিমি।" এবং আমি আশা করি সামনের মাসগুলিতে আমি হোয়াইট হাউসে ভার্নন জর্ডানের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে সক্ষম হব-যেখানে আমি কংগ্রেসের সদস্যদের সাথে কাজ এবং পরিকল্পনা করার জন্য প্রচুর সময় ব্যয় করি। প্যারেন মিচেল, ব্ল্যাক ককাসের প্রধান, বৃহস্পতিবার আমার অফিসে ছিলেন কেবলমাত্র অর্জনই নয়, ডেমোক্রেটিক কংগ্রেস এবং ডেমোক্রেটিক প্রেসিডেন্টের দ্বারা সম্বোধন করা এবং সম্বোধন করা বাকি প্রয়োজনীয়তাগুলিও ছিল। আমরা যা করতে চাই তা আমরা করিনি বা আমরা যা করতে যাচ্ছি তাও করিনি। আমি এখন ৬ মাস অফিসে আছি--কোনও ক্ষমা চাওয়ার নেই--এবং আমি একটি গল্পের কথা ভাবার চেষ্টা করছিলাম যাতে বোঝানো যায় যে কখনও কখনও যখন সমস্যাগুলি বছরের পর বছর ধরে বা রাষ্ট্রপতির মেয়াদ থেকে থাকে তখন একটি তাত্ক্ষণিক রূপান্তর সম্পন্ন করা যায় না বা এমনকি প্রজন্ম। গ্রিফিন বেল, যিনি পরে আপনার সাথে কথা বলবেন, একজন ব্যক্তির সম্পর্কে একটি প্রিয় গল্প রয়েছে যাকে মাতাল হয়ে বিছানায় আগুন দেওয়ার জন্য গ্রেপ্তার করা হয়েছিল। বিচারকের সামনে এসে তিনি বললেন, "বিচারক, আমি মাতাল হওয়ার অপরাধ স্বীকার করেছি, কিন্তু যখন আমি বিছানায় উঠি তখন বিছানায় আগুন জ্বলছিল।" ঠিক আছে, কিছু পরিমাণে, আমি যখন এটিতে প্রবেশ করি তখন বিছানায় আগুন লেগেছিল। আমি যে বিষয়টি করতে চাই তা হল আমরা অগ্রগতির জন্য যথাসাধ্য চেষ্টা করছি। আমি মনে করি এই সম্মেলন শেষ হওয়ার আগে আপনি বিচার করবেন যে আমি একাকী কণ্ঠে কথা বলি না, যে আমার মন্ত্রিসভার সদস্যরা আমার সাথে ঐক্যবদ্ধ, এবং আরবান লীগ এবং আমার প্রশাসনের মধ্যে কোনও বিভাজন নেই। কিন্তু আমাদের একটি ঘনিষ্ঠ কাজের সম্পর্ক থাকা দরকার কারণ এটা স্পষ্ট যে আমাদের অনেক দূর যেতে হবে। এবং আমরা সকল আমেরিকানদের জন্য একটি শালীন জীবনযাপনের গন্তব্যে পৌঁছাতে পারি যদি আমরা গঠনমূলক এবং সহযোগিতামূলক ফ্যাশনে একসাথে কাজ করি।
  • রাষ্ট্রপতি হিসাবে আমার প্রথম প্রস্তাবগুলির মধ্যে একটি ছিল সামগ্রিক অর্থনীতিকে উদ্দীপিত করা এবং বিশেষ করে অভ্যন্তরীণ শহরগুলিতে কিশোর-কিশোরীদের জন্য চাকরি প্রদান করা। আমরা এখন ১.১ মিলিয়ন চাকরি, গ্রীষ্মকালীন চাকরি, তরুণদের জন্য ইতিহাসে আগের চেয়ে বেশি প্রদানের জন্য একটি প্রোগ্রাম প্রতিষ্ঠা করেছি। আমরা প্রস্তাব করেছি, এছাড়াও, বেকার যুবকদের জন্য ১.৫ মিলিয়ন চাকরি সহ একটি যুব কর্মসংস্থান কর্মসূচি। আমরা পিস কর্পস, জব কর্পস এর আকার দ্বিগুণ করেছি এবং আমরা বেকারদের জন্য পাবলিক সার্ভিসের চাকরি দ্বিগুণেরও বেশি করেছি - ৩১০,০০০ থেকে ৭২৫,০০০, এর প্রায় অর্ধেক দীর্ঘমেয়াদী বেকারদের জন্য। শীঘ্রই, ৫ আগস্টের আগে, আমরা মৌলিক কল্যাণ সংস্কারের জন্য আমাদের প্রস্তাব কংগ্রেসের কাছে পাঠাব। যারা কাজ করতে সক্ষম এবং যারা কাজ করতে পারছেন না তাদের জন্য স্ব-সম্মান এবং পর্যাপ্ত জীবনযাপনের অবস্থার জন্য এই সংস্কার কর্মসূচির পিছনে চাকরী হবে। আমাদের লক্ষ্য হল যারা কাজ করতে চায় তারা যাতে কাজ খুঁজে পেতে পারে যাতে তারা স্বাধীন হতে পারে এবং যাতে তারা গর্বিত হতে পারে এবং তারা স্বনির্ভর হতে পারে। এবং আমি উল্লেখ করতে চাই যে যারা সক্ষম তাদের জন্য চাকরি এবং কাজের উপর জোর দেওয়া বৈষম্যমূলক নয়, এটি পিছনের দিকে যাচ্ছে না এবং এটি মৌলিক অধিকার থেকে বঞ্চিত নয়। আমরা যা চাই তা হল এমন লোকদের জন্য যারা স্থায়ীভাবে সরকারের উপর নির্ভরশীল হতে পারে না, কিন্তু নিজের পায়ে দাঁড়াতে পারে, নিজের পরিবারকে সমর্থন করতে পারে এবং আমাদের সমাজের প্রতি গঠনমূলক মনোভাব পোষণ করতে পারে। এই কল্যাণ প্রস্তাবে অতিরিক্ত ১০ লাখ চাকরির সুযোগ থাকবে। আমাদের লক্ষ্য হল প্রতিটি পরিবারের একজন সদস্য যাতে প্রয়োজনে সরকার দ্বারা নিশ্চিত চাকরি সহ নিশ্চিত করা যায় এবং এটি এমন একটি লক্ষ্য যা আমরা পৌঁছাতে চাই। আমরা তরুণদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। আমরা আগামী ৩০ মাসে প্রতিরোধযোগ্য রোগ থেকে ৫ ১/২ মিলিয়ন দরিদ্র শিশুদের টিকা দেওয়ার জন্য একটি $১৮.৯ মিলিয়ন প্রোগ্রামের প্রস্তাব করি এবং আমরা চিকিৎসার উদ্দেশ্যে স্ক্রীন করা দরিদ্র শিশুদের সংখ্যা গত বছরের ২ মিলিয়ন থেকে কম করে ৯.৮ মিলিয়নে উন্নীত করব। অফিসের বাইরে যান আমি প্রচারাভিযানের সময় বলেছিলাম যে ট্যাক্স ব্যবস্থা একটি অসম্মানজনক, এটি নিম্ন এবং গড় আয়ের লোকদের জন্য সবচেয়ে অন্যায্য। আমরা এখন ৬ মাস ধরে একটি ট্যাক্স প্রস্তাব নিয়ে কাজ করছি যা সহজ এবং ন্যায্য হবে এবং গড় আমেরিকানদের উপর বোঝা কমিয়ে দেবে। কিন্তু এরই মধ্যে, আমরা ইতিমধ্যেই কংগ্রেসকে সম্মতি জানাতে পেরেছি--বিলে স্বাক্ষর করা হয়েছে, এটি আইনে পাশ হয়েছে-- কর কমানোর জন্য $৪ বিলিয়ন কম এবং নিম্ন-মধ্যম আয়ের পরিবারগুলির উপর প্রাথমিক জোর দেওয়া হয়েছে, যার অর্থ হল একটি যে পরিবার স্থায়ী ভিত্তিতে বছরে প্রায় $১০,০০০ উপার্জন করে তাদের আয়কর প্রদানে ৩০-শতাংশ হ্রাস পাবে। যে ইতিমধ্যে করা হয়েছে. ওয়াল্টার মন্ডেল, আমার ভাইস প্রেসিডেন্ট, দরিদ্র মানুষ, দরিদ্র শিশুদের জন্য একটি উন্নত শিক্ষার জন্য শিরোনাম I প্রোগ্রামগুলিতে $১০০-মিলিয়ন বৃদ্ধি পেতে চেষ্টা করার জন্য ব্যর্থভাবে, ৮ বছর ধরে কাজ করেছেন। আমরা ইতিমধ্যেই প্রস্তাব করেছি, এবং কংগ্রেস ইতিমধ্যেই সম্মত হয়েছে, শিরোনাম I প্রোগ্রামকে $৩৫০ মিলিয়নের বেশি বাড়ানোর জন্য। আমরা প্যাট্রিসিয়া হ্যারিসের দ্বারা পরিচালিত সবচেয়ে বঞ্চিত শহুরে ঘেটো, বেকার এলাকায় ফোকাস করার জন্য যাকে কাউন্টারসাইক্লিক্যাল রেভিনিউ শেয়ারিং বলা হয় তার একটি বড় সম্প্রসারণ করেছি। এবং আমি ইতিমধ্যেই $৪ বিলিয়ন পাবলিক ওয়ার্কস বিলে স্বাক্ষর করেছি। একটি নতুন শহুরে প্রোগ্রামের অধীনে যা আমরা প্রস্তাব করছি, HUD-এর সেক্রেটারি, প্যাট্রিসিয়া হ্যারিস, তার রায়ে, সবচেয়ে বেশি প্রয়োজন এমন অঞ্চলগুলিতে এই অর্থের বিশাল পরিমাণ লক্ষ্য করার ক্ষমতা থাকবে৷ অতীতে দীর্ঘদিন ধরে যখনই কংগ্রেস এবং রিপাবলিকান প্রেসিডেন্টদের দ্বারা একটি ফেডারেল প্রোগ্রাম অনুমোদিত হয়েছিল, তখন সেই অর্থের একটি বড় অংশ যে সমস্ত অঞ্চলে সবচেয়ে কম প্রয়োজন ছিল, শহরতলির এলাকায় আবাসন এবং চাকরির জন্য ইতিমধ্যেই কম অঞ্চলগুলিতে গিয়েছিল। বেকারত্ব আমরা এটি এখন উল্টে দিয়েছি, এবং আমরা ফেডারেল অর্থ পাঠাতে যাচ্ছি যেখানে এটি সবচেয়ে বেশি প্রয়োজন। আমার প্রথম কাজগুলির মধ্যে আরেকটি হল ফেডারেল সরকারকে পুনর্গঠন করা এবং বৈষম্যের অভিযোগগুলি অতীতের তুলনায় দ্রুত এবং আরও কার্যকরভাবে পরিচালনা করা। সমান কর্মসংস্থান সুযোগ কমিশনের কাছে এখন ১৩০,০০০ মামলার ব্যাকলগ রয়েছে। এই মামলাগুলির মধ্যে অনেকগুলি ৩ বছরের জন্য বিবেচনা করা হয় না। সাতটি ভিন্ন ফেডারেল এজেন্সি আছে যাদের এই চাহিদা, এই বৈষম্যমূলক অভ্যাসগুলির যত্ন নেওয়ার কথা। সেটা এখনো করা হয়নি। কারণ এই মামলাগুলো এতদিন টেনেছে, প্রায়ই সাক্ষীরা নিখোঁজ হয়েছে এবং ভুক্তভোগীরা হাল ছেড়ে দিয়েছে। এটি আমাদের শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি -- কাঠামো পুনর্গঠন করা৷ এটি একটি সহজ বা দ্রুত কাজ নয় যা করা যেতে পারে, এবং এটির দায়িত্বে থাকা ব্যক্তি হলেন এলেনর হোমস নর্টন৷
  • আমি আপনার জন্য খুব সংক্ষিপ্তভাবে রূপরেখা দিতে চাই, আমার উপলব্ধ সময়ে, ইতিমধ্যে কিছু অর্জন। কিন্তু আমি আবার জোর দিতে চাই, আমি এটা নিয়ে বড়াই করছি না কারণ আমরা চিনতে পেরেছি, আমার বন্ধু ভার্নন জর্ডান, যে আমাদের যেতে হবে অনেক দূর। আমরা এই বছরের লক্ষ্য হিসাবে নির্ধারণ করেছি বেকারত্বের হার ৮.১ শতাংশ থেকে কমিয়ে আনা, যা গত ডিসেম্বরে ছিল, এই বছরের শেষ নাগাদ ৭ শতাংশে নামিয়ে আনা। আমরা ইতিমধ্যেই সেই লক্ষ্যে পৌঁছেছি, এবং আমরা আশা করি এটি নিচের দিকে যেতে পারে, সম্ভবত বছরের শেষ হওয়ার আগে ৬.৫ শতাংশের মতো কম, নিম্নমুখী একটি প্রবণতা বজায় রাখা হবে। আমি আপনাকে যে কাজগুলি বর্ণনা করেছি তার মধ্যে কয়েকটি কাজও আমরা তৈরি করেছি। $৪ বিলিয়ন পাবলিক ওয়ার্কস বিলের মধ্যে-- যে সুবিধাগুলি বেকারত্ব হ্রাসে প্রতিফলিত হয়নি যা আমরা ইতিমধ্যে দেখেছি; এটি এখনও আসতে হবে কারণ কংগ্রেসের পরিমাপ অনুমোদনের পরে এই প্রোগ্রামগুলি পেতে দীর্ঘ সময় লাগে - $৪ বিলিয়ন, আমরা গত সপ্তাহে প্রথম চুক্তিতে স্বাক্ষর করেছি এক শতাংশেরও কম অর্থের জন্য যা উপলব্ধ। কিন্তু এই সপ্তাহের শুরুতে, আমরা প্রতি সপ্তাহে ১,০০০টি পাবলিক ওয়ার্কস কন্ট্রাক্ট অনুমোদন করব, এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে আমাদের কাছে $৪ বিলিয়ন বরাদ্দ থাকবে এবং, প্রথমবারের মতো, প্রথমবারের মতো, প্রতিটি চুক্তির ১০ শতাংশ অবশ্যই একটি সংখ্যালঘু উপ-কন্ট্রাক্টর বা সরবরাহকারী। এর অর্থ হতে পারে $৪০০ মিলিয়ন অতিরিক্ত, সংখ্যালঘু ব্যবসায়ী পুরুষ ও মহিলাদের জন্য নতুন আয়। এখন, আমি ৩১০,০০০ থেকে ৬০০,০০০ জন সরকারী চাকরির চাকরি বৃদ্ধির কথা উল্লেখ করেছি। এই আইনটি এখনই পাশ হচ্ছে, এবং এটি সেপ্টেম্বর-সেপ্টেম্বর ৩০-এর শেষ হবে--আমাদের ৭২৫,০০০ জন জড়িত হওয়ার আগে। এই মুহূর্তে, আমরা প্রতি সপ্তাহে ১৫,০০০ জন সরকারি চাকরির চাকরি যোগ করছি। যুব কর্মসংস্থানের জন্য আমাদের প্রস্তাব এখন সেনেট এবং হাউস সম্মেলন পাস করেছে, এবং আমি আশা করি আগামী সপ্তাহে স্বাক্ষরের জন্য হোয়াইট হাউসে এটি থাকবে। এটি একটি ন্যাশনাল ইয়ুথ কনজারভেশন কর্পসে ২০০,০০০ টিরও বেশি কর্মসংস্থান তৈরি করবে, যা ফ্রাঙ্কলিন রুজভেল্ট দ্বারা কার্যকর করা পুরানো বেসামরিক সংরক্ষণ কর্পসের উপর নির্মিত। এবং আমরা শুধু জব কর্পস স্লট দ্বিগুণ করে ৪০,০০০ করছি। এখন, এটি একটি প্রোগ্রাম যা অনুমোদিত হয়েছে, কিন্তু এটি এখনও কার্যকর করা হয়নি। তবে এটি এখন দ্রুত কার্যকর করা হবে কারণ আমাদের কাছে এটি বইগুলিতে রয়েছে। আয় নিরাপত্তা--অনেক মানুষ সামাজিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে উদ্বিগ্ন। আমরা কংগ্রেসের কাছে প্রস্তাব দিয়েছি-আমি আশা করি তারা দ্রুত কাজ করবে--আমাদের একটি ভালো সামাজিক নিরাপত্তা ব্যবস্থা আছে তা নিশ্চিত করতে। এবং আমরা আমেরিকান কর্মীদের করের হার আগে থেকে আইন দ্বারা নির্ধারিত হয়েছে তার উপরে না বাড়িয়ে এটিকে সঠিক ভিত্তিতে ফিরিয়ে আনার প্রস্তাব করেছি। আমি আবারও ফুড স্ট্যাম্প উল্লেখ করতে চাই, দরিদ্র মানুষের জন্য একটি আয় যা খুবই মূল্যবান কিন্তু, আপনি জানেন, অতীতে তাদের ফুড স্ট্যাম্প কেনার জন্য নগদ অর্থ থাকতে হয়েছিল। আমরা প্রস্তাব করেছি, এবং সেনেট ইতিমধ্যেই অনুমোদন করেছে, এবং আমি আশা করি হাউস দ্রুত অনুমোদন করবে, খাদ্য স্ট্যাম্প কেনার জন্য যেকোন প্রয়োজনের অবসান। ভবিষ্যতে তাদের আর কিনতে হবে না। আমরা কংগ্রেস হাসপাতালের খরচ নিয়ন্ত্রণের প্রস্তাব দিয়ে ব্যাপক স্বাস্থ্যসেবার দিকে প্রথম পদক্ষেপ নিচ্ছি। অসুস্থ ব্যক্তিদের হাসপাতালে চিকিৎসার দাম খুব দ্রুত বেড়েছে। এখন তা দ্বিগুণ হচ্ছে। এটি এখন প্রতি ৫ বছরে দ্বিগুণ হচ্ছে, সাধারণ, দেশব্যাপী মুদ্রাস্ফীতির বৃদ্ধির হারের প্রায় দ্বিগুণ। পরের বছরের শুরুর দিকে, আমাদের সামনে স্বাস্থ্যসেবার একটি ব্যাপক প্যাকেজ থাকবে। এবং আমরা আরও দ্রুত অগ্রসর হওয়ার জন্য প্রস্তুত কিন্তু, আমি আপনাকে বলতে চাই, স্পষ্টভাবে, এই বছর কংগ্রেসের কাছে প্রায় সবই সামলাতে পারে। কিন্তু আমি কংগ্রেস নেতাদের সাথে কাজ করেছি যে পরের বছর তারা আমাদের দেশের জন্য একটি বিস্তৃত স্বাস্থ্যসেবা ব্যবস্থায় তাদের সম্পূর্ণ কাজ শুরু করবে।
  • আমি আরও কয়েকটি পয়েন্ট যোগ করতে চাই। তারপর আমি মাধ্যমে হবে. আমরা আমেরিকান নগর কেন্দ্রগুলির পুনর্নির্মাণের বিষয়ে উদ্বিগ্ন। প্যাট্রিসিয়া হ্যারিস তার বক্তৃতায় কী কভার করতে চলেছেন তা আমি কভার করব না, তবে আমরা বাজেট কর্তৃত্বে $৫ বিলিয়ন বৃদ্ধির জন্য বলেছি এবং যেখানে এটির সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে এই মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য নতুন সূত্র প্রস্তাব করেছি। আবাসনে আমরা আবাসনের শিরোনাম VIII বিভাগগুলিকে বৃদ্ধি করছি, বয়স্ক ব্যক্তিদের জন্য ২০২টি আবাসন কর্মসূচিকে পুনরুজ্জীবিত করছি। আমরা প্রাইভেট ডে কেয়ার পরিষেবার জন্য পৃথক অর্থায়নে $২০০ মিলিয়নের একটি এক্সটেনশনের প্রস্তাব করেছি, এবং কংগ্রেসের উভয় হাউসের পদক্ষেপ বেশ কাছাকাছি। এবং আমরা সম্প্রতি আরও সহজে অনুমোদিত দত্তক গ্রহণের অনুমতি দিতে এবং পরিবারগুলিকে আবার একসাথে রাখার জন্য পালক যত্ন ব্যবস্থায় বড় সংস্কারের প্রস্তাব করেছি। আমি চালিয়ে যেতে পারতাম, কারণ কর্মসূচির তালিকা অনেক দীর্ঘ এবং এতে অর্থের পরিমাণ অনেক বেশি, এবং আমার এবং ডেমোক্রেটিক কংগ্রেসের দ্বারা এই প্রোগ্রামগুলি বাস্তবায়নের আগ্রহ রয়েছে এবং মন্ত্রিপরিষদের কর্মকর্তা ও প্রশাসকদের মধ্যে একটি মনোভাব রয়েছে। কংগ্রেস যা অনুমোদন করেছে তা স্থগিত রাখার জন্য, যেমনটি অতীতে প্রায়শই হয়েছে, তবে এই প্রোগ্রামগুলিকে সম্পূর্ণরূপে এবং বিলম্ব ছাড়াই কার্যকর করার আগ্রহ। এখন, আমি আপনাকে অনেক পরিসংখ্যান উল্লেখ করেছি। আমি এমন প্রোগ্রামগুলির বিষয়ে অনেক কথা বলেছি যা আমরা ইতিমধ্যে পাস করেছি, অনেক অর্থের বিষয়ে যা ইতিমধ্যেই বরাদ্দ করা হয়েছে৷ এবং তারপরে আপনি বলতে পারেন, "আচ্ছা, সে অনেক টাকা এবং অনেক সাহায্যের কথা বলছে৷ কিন্তু আমি এখনও আমার কমিউনিটিতে সেই টাকা দেখিনি৷" কিন্তু আমি আপনার কাছে যে পয়েন্টটি করছি তা হল ইতিহাসের প্রবণতা পরিবর্তন করতে এবং আমলাতান্ত্রিক প্রক্রিয়াটিকে সমর্থন এবং সহানুভূতি এবং উদ্বেগ এবং উত্সাহের দিকে ফিরিয়ে আনতে সময় লাগে যা পূর্বে অনিচ্ছা বা উত্সাহের অভাব ছিল। আমরা, স্পষ্টতই, যেতে একটি দীর্ঘ পথ আছে. সুতরাং, যখন আমি এই পরিসংখ্যান সম্পর্কে কথা বলি, এটি চূড়ান্ত কৃতিত্বের অনুভূতির সাথে নয়। ভবিষ্যতের প্রতি নিবেদিতপ্রাণতার সাথে আমাদের মহান দেশের রাষ্ট্রপতি হিসেবে এমনভাবে দায়িত্ব পালন করা যাতে আপনি গর্বিত হন এবং আপনাকে অনুভব করতে পারেন যে হোয়াইট হাউসে আছে এবং ডেমোক্রেটিক কংগ্রেসে আছে এবং সেখানে আছে আমার প্রশাসনের মন্ত্রিপরিষদের সদস্যরা আরবান লীগের সাথে অংশীদার, সাধারণ লক্ষ্যগুলির দিকে বেসরকারী এবং সরকারী খাতে কাজ করতে আগ্রহী। আমি সত্যিকার অর্থের কথা বলছি, সত্যিকারের সাহায্যের প্রকৃত প্রয়োজনে প্রকৃত লোকেদের সাহায্য করার জন্য বাস্তব কর্মসূচি। এবং আমি শুধু বিমূর্ত পরিসংখ্যানের কথা বলছি না--যদিও এক বিলিয়ন ডলার অনেক টাকা--বা বেকারত্ব হ্রাসের শতাংশ সম্পর্কে অর্থহীন পরিসংখ্যান। আমি নতুন প্রোগ্রামের বন্যার কথা বলছি যা সামনের সপ্তাহ এবং মাসগুলিতে আপনার নিজের সম্প্রদায়ের মধ্যে আসবে। আমি আমার প্রশাসন দরিদ্র এবং ক্ষুধার্ত এবং ভীরু এবং দুর্বল এবং বেকারদের প্রতি তার প্রতিশ্রুতি পালন করার কথা বলছি। আমি আপনার অংশীদারিত্ব প্রয়োজন এবং আপনি আমার অংশীদারিত্ব প্রয়োজন. এবং আমি বিশ্বাস করি যে অংশীদারিত্ব আমাদের জন্য উপলব্ধ এবং এটি একটি গভীর প্রভাব ফেলতে পারে যাতে আপনি এবং আমি এবং আমার মন্ত্রিসভা এবং কংগ্রেস একসাথে এটিকে বসবাসের জন্য একটি ভাল জায়গা করে তুলতে পারি, বিশেষ করে যারা এখনও গ্যারান্টি উপলব্ধি করতে পারেনি ২০০ বছর আগে আমাদের প্রতিষ্ঠাতা পিতাদের দ্বারা প্রকাশিত জীবন ও স্বাধীনতা এবং সুখের সাধনা। আমরা ইতিমধ্যে এই দেশে অনেক উন্নতি করেছি। আমরা এখনও যেতে একটি দীর্ঘ পথ আছে। এবং আপনি পরামর্শ, উপদেশ, সতর্কতা এবং সমালোচনার জন্য ভাল প্রতিক্রিয়া জানাতে আমার প্রতিশ্রুতি পেয়েছেন। এবং আমি বিশ্বাস করি যে এটি খুব গঠনমূলক হতে পারে। এবং একসাথে আমরা কান্নার পরিবর্তে মুখে হাসি ফোটাতে পারি, এবং মারধরের পরিবর্তে আমাদের সরকার ব্যবস্থার সমর্থন পেতে পারি কারণ বঞ্চিত এবং বেকার লোকেরা সমাজের কাঠামো থেকে বিচ্ছিন্ন বোধ করে যা এখানে আমাদের সবার জন্য খুব ভাল ছিল। . এগুলি আমার আশা এবং আমার স্বপ্ন এবং আমার প্রার্থনা। আপনি আমার এবং ভার্নন এবং আপনার সকলের সাথে অংশীদার। আমি সেই অংশীদারিত্বের জন্য গর্বিত এবং পৃথিবীর সমস্ত জাতির মধ্যে এটি আমাদের কাছে কী অর্থ বহন করতে পারে৷ আপনাকে অনেক ধন্যবাদ.
  • আমি মনে করি এটি উল্লেখ করা খুব তাৎপর্যপূর্ণ যে বেশ কয়েকটি রাষ্ট্রপতি এবং বিভিন্ন কংগ্রেস, অনেক বেসরকারী অবদানকারী এই অসাধারণ নতুন স্বাস্থ্যসেবা কেন্দ্রের বিবর্তনে জড়িত ছিলেন। আমি এতে গর্বিত। এর ব্যয়ের কারণে এটি কিছু সমালোচনার বিষয় হয়েছে। কিন্তু আমি মনে করি আমাদের মনে রাখতে হবে যে এটি আমাদের সরকারের কেন্দ্র, এবং ১৯৭৭ এবং ২০০০ সালে এখানে যা ঘটেছিল তা শিশুদের জন্য যত্ন এবং ভালবাসার খুব ভালভাবে একটি মান স্থাপন করতে পারে যা আমাদের সারা দেশে ডাক্তার এবং নার্স এবং পিতামাতা, শিক্ষক এবং সমাজকর্মীদের চেতনাকে পরিব্যাপ্ত করবে এবং,  এমনকি সারা বিশ্বেও। আমি জর্জিয়ার একটি গ্রামীণ এলাকায় একটি বাড়িতে বড় হয়েছি, কিন্তু আমার মা একজন নিবন্ধিত নার্স ছিলেন। এবং আমি এবং সেই দেশের অন্যান্য শিশুরা ভাল স্বাস্থ্যসেবা পেয়েছিলাম, কেবল তার কাছ থেকেই নয়, কারণ সেখানে রোগ প্রতিরোধ, টিকা দেওয়া এবং সেখানে বসবাসকারী বিপুল সংখ্যক মেডিকেল ডাক্তারের সাথে অবিচ্ছিন্ন সম্পর্কের উপর প্রচুর জোর দেওয়া হয়েছিল।
  • আমরা গত কয়েক দশক ধরে প্রতিরোধের জোর দেওয়ার সেই মানগুলি অবনতি হতে দিয়েছি। সম্প্রতি স্বাস্থ্য, শিক্ষা ও কল্যাণ বিভাগের নতুন প্রধান জো ক্যালিফানো এ বিষয়ে কথা বলছিলেন। এবং আমরা শিশুদের স্বাস্থ্যসেবার উপর জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অতীতে, ফেডারেল সরকার স্বাস্থ্যসেবা প্রয়োজন এমন ছোট শিশুদের সনাক্ত করার ব্যয়ের ৫০ শতাংশ প্রদান করেছে এবং আমাদের খুব সামান্য প্রতিক্রিয়া ছিল। সুতরাং, আমরা এই পরবর্তী বাজেটে এটি ৭৫ শতাংশে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি, আশা করি এইভাবে, স্কুলের পরিবেশের মধ্যে, বহিরাগত রোগীদের ক্লিনিকগুলির মধ্যে, কাউন্টি স্বাস্থ্য কেন্দ্রগুলির মধ্যে, আমরা এমন শিশুদের সনাক্ত করতে পারি যাদের সম্ভবত আপনার অনেক সন্তান এবং আমার সন্তানের মতো সৌভাগ্য হয়নি এবং তাদের জীবনের গঠনমূলক বছরগুলিতে পৌঁছানোর আগে সম্ভাব্য সমস্যাগুলি পর্যবেক্ষণ ও সংশোধন করা যেতে পারে। এই অসাধারণ নতুন শিশু হাসপাতালটি বেশ কয়েকটি জিনিস করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি হলো, যেসব শিশুর গুরুতর স্বাস্থ্য সমস্যা রয়েছে, বিশেষ করে ১৮ বছরের কম বয়সী কার্ডিয়াক রোগী, তাদের চিকিৎসা করা। পুরো মেট্রোপলিটন এলাকার এ ধরনের রোগীদের নব্বই শতাংশই এখানে চিকিৎসা নেওয়ার সম্ভাবনা রয়েছে। আর ওয়াশিংটনের মেট্রোপলিটন এলাকার এক-তৃতীয়াংশ শিশুকে এখানে চিকিৎসা দেওয়া হবে।
  • শক্তি সংরক্ষণ, স্বাস্থ্যসেবা এবং যারা বেশ অসুস্থ তাদের জন্য হাসপাতালের পরিবেশে সংক্ষিপ্ত সময়ের জন্য থাকার ক্ষেত্রে ভবিষ্যতে কী সাহসী হতে পারে তা ভবিষ্যদ্বাণী করার চেষ্টা করার জন্য এই হাসপাতালের নকশায় প্রচুর চিন্তাভাবনা করা হয়েছে। ডিজাইনে আরেকটি নতুন বা উদ্ভাবনী পরিবর্তন করা হয়েছে তা হলো, গুরুতর অসুস্থতা সংশোধন না হওয়া অবস্থায় একটি শিশুর পিতামাতার জন্য প্রতিটি ক্ষেত্রে সেই সন্তানের সাথে এখানে থাকার জন্য একটি বিশেষ জায়গা রয়েছে। তাই প্রতিটি সন্তানের বিছানার পাশেই বাবা-মায়ের থাকার জায়গা রয়েছে। আমি বিশ্বাস করি, এই হাসপাতালটি জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় এবং এর চিকিৎসা কেন্দ্রের সাথে যুক্ত। এবং এটি যথেষ্ট কাছাকাছি যাতে ফেডারেল কর্মকর্তারাও উভয়ই শেখাতে পারেন, নতুন ধারণা চেষ্টা করতে পারেন এবং শিখতে পারেন। আমি মনে করি, আমরা এই কেন্দ্র থেকে প্রচুর সুবিধা পেতে পারি। এবং আমি বিশ্বাস করি যে আমরা পুরো দেশের জন্য একটি মান নির্ধারণ করতে পারি।
  • আমি জানি আমি আমার সন্তানদের কতটা ভালোবাসি। মাত্র কয়েক মিনিট আগে, অ্যামি এবং আমি হোয়াইট হাউসের সামনের উঠোনে একটি গাছের ঘর ডিজাইন করছিলাম, যা অ্যামির জন্য নির্মিত হতে চলেছে এবং এটি সেই অনেকগুলি উদাহরণের মধ্যে একটি যা আমাকে তার কাছাকাছি থাকতে হবে। এবং আমি জানি যে ভবিষ্যতে যখন সে অসুস্থ হয়, আমি চাই যে সে ভাল স্বাস্থ্যসেবা পাক। কিন্তু আমি কলম্বিয়া জেলার প্রাচীনতম এবং সবচেয়ে জরাজীর্ণ অ্যাপার্টমেন্ট বাড়িতে বসবাসকারী একটি শিশুর প্রতি ঠিক ততটাই আগ্রহী। এবং আমি আটলান্টা, জর্জিয়া, ডেট্রয়েটে বসবাসকারী বা আমাদের দেশের অন্যান্য অংশে বসবাসকারী শিশুদের প্রতিও আগ্রহী। সুতরাং, আমি এখানে সরকারের প্রতিনিধিত্ব করতে এসেছি, যা প্রায়শই ভুল করে, তবে আমি আশা করি এটি সর্বদা একটি হৃদয় ধরে রাখবে, যারা নিজের যত্ন নিতে সক্ষম তাদের জন্য প্রেমময় যত্নের প্রতি অভ্যস্ত, হ্যাঁ, তবে প্রাথমিকভাবে তাদের জন্য যাদের যত্ন উপেক্ষিত হবে যদি যারা কংগ্রেস এবং হোয়াইট হাউসে প্রধান রাজনৈতিক পদে অধিষ্ঠিত হন তারা সবার যত্ন নেন না। এটা আমাদের জন্য একটা ভালো দিন। এবং আমি আশা করি যে প্রত্যেকে যারা এই হাসপাতালে কাজ করেন বা যারা এখানে চিকিৎসার জন্য আসেন বা যাদের পরিবার এই সুবিধা ব্যবহার করেন তারা এর দ্বারা আশীর্বাদ পাবেন এবং সহানুভূতি, বোঝাপড়া এবং ভ্রাতৃত্ব এবং ভালবাসা দ্বারা অনুপ্রাণিত হবেন, আমাদের বাচ্চাদের থেকে অসুস্থতা দূরে রাখতে এবং যারা রোগে আক্রান্ত তাদের সংশোধন করতে অনুপ্রাণিত হবেন।
  • আমার আগে যাঁরা এসেছেন, যাঁদের দূরদৃষ্টি এই সুবিধার প্রয়োজনীয়তা উপলব্ধি করার দূরদৃষ্টি ছিল, আমি তাঁদের অভিনন্দন জানাতে চাই। এবং আমি মনে করি যে প্রতিটি পরিবার যারা সেই জরাজীর্ণ অ্যাপার্টমেন্টে বাস করে তারা কিছুটা স্বস্তির নিঃশ্বাস নিতে পারে এটা জেনে যে তাদের সন্তানরা অসুস্থ হলে সেই দারিদ্র্য বা হতাশা তাদের সন্তানকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির ছোট মেয়ের মতো ভাল চিকিত্সা পেতে বাধা দেবে না। আমাদের মতো সরকার ব্যবস্থায় এটাই ভালো। স্বাস্থ্যসেবার ক্ষেত্রে আমাদের দীর্ঘ পথ যেতে হবে, তবে এটি একটি বড় পদক্ষেপ। আমি যা করেছি তার জন্য খুব গর্বিত এবং প্রেসিডেন্ট হিসেবে আপনাদের সবার সঙ্গে কাজ করে আমাকে ও রোজালিনকে যে পদক দেওয়া হয়েছে তা অর্জনের জন্য আমি দৃঢ় সংকল্প নিয়ে অপেক্ষা করছি। এটি হোয়াইট হাউসের জাদুঘরে বা আর্কাইভে রাখা হবে। এবং আমি আশা করি এটি আগামী প্রজন্মের মধ্যে একটি স্মরণ করিয়ে দেবে যে আমি রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার অনেক আগে থেকেই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ দেশে উদ্বেগের এই ক্ষুদ্র কিন্তু মূল্যবান প্রতীকগুলিতে আপনাদের অনেকেরই উদ্বেগ ছিল - যে শিশুদের জন্য আমরা এত যত্নশীল। আপনাকে আবারো ধন্যবাদ। এই মহান অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি গর্বিত।
রাষ্ট্রপতির সংবাদ সম্মেলন (নভেম্বর ১৯৭৭)[সম্পাদনা]
প্রেসিডেন্ট কার্টারের সংবাদ সম্মেলন। (নভেম্বর ৩০, ১৯৭৭)। সূত্র: রাষ্ট্রপতির সংবাদ সম্মেলন, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • আমি এইমাত্র কয়লা ধর্মঘটের নিষ্পত্তির বিষয়ে অগ্রগতি সম্পর্কে শ্রম সচিবের সাথে কথা বলেছি। তারা ভালো উন্নতি করছে। কোনো চূড়ান্ত সমঝোতা হয়নি। আমি পেনসিলভেনিয়া এবং অন্যান্য জায়গায় কয়লা খনিতে গিয়েছি যাতে খনি শ্রমিকদের কাজ করা হয়। আমি জানি যে তারা কঠোর পরিশ্রমী এবং দেশপ্রেমিক আমেরিকান। তারা এবং শিল্প নেতারা উভয়েই স্বীকার করেন যে তাদের কাঁধে একটি বিশাল দায়িত্ব রয়েছে, কারণ ইউনিয়নগুলির ভবিষ্যত, একটি কার্যকর সমষ্টিগত দর কষাকষির ভবিষ্যত, কয়লা শিল্পের ভবিষ্যত এবং আমরা] আমাদের জাতির ভাড়া নির্ভর করে এই আলোচনার সাফল্য। তারা এখন দর কষাকষি করছে, স্থিরভাবে, যেহেতু তারা দেড় দিন আগে হোয়াইট হাউসে শুরু করেছিল। আজ সকাল ২ টা পর্যন্ত তারা তাদের আলোচনা চালিয়ে যান এবং তারপরে শ্রম সচিবের সাথে ২:৩০ থেকে সকাল ৫ টা পর্যন্ত ব্যবস্থাপনা। এবং আমি তাদের একটি চূড়ান্ত চুক্তি না হওয়া পর্যন্ত দর কষাকষির টেবিলে থাকতে বলেছি। আমি আত্মবিশ্বাসী যে তারা সফল হবে, কারণ তারা এবং আমি আমার জন্য প্রয়োজনীয়তা এড়াতে চাই, রাষ্ট্রপতি হিসাবে, যদি দর কষাকষি প্রক্রিয়া কার্যকর না হয় তবে আরও গুরুতর পদক্ষেপ নেওয়ার। সমগ্র জাতি আশা ও আত্মবিশ্বাসের সাথে তাদের দিকে তাকিয়ে আছে।
  • অনেক দিক দিয়েই গত বছর আমাদের অর্থনীতি ভালো ছিল। মুদ্রাস্ফীতির হার কমেছে, এবং মজুরি, মুনাফা, উৎপাদন, আবাসন শুরু, প্রকৃত আয়, বিনিয়োগ সবই বেড়েছে। চার মিলিয়ন নতুন চাকরি তৈরি করা হয়েছে, একটি সর্বকালের রেকর্ড, এবং এই চাকরির অনেকগুলি, আমি বলতে পেরে আনন্দিত, নিউ ইংল্যান্ডে ছিল। গত বছর নিউ ইংল্যান্ডে এখানে কর্মসংস্থান ৫ ১/২ শতাংশ বেড়েছে। বেকারত্বের হার ৩ পূর্ণ শতাংশ পয়েন্ট কমেছে, ৮ ১/২ শতাংশ থেকে ৫ ১/২ শতাংশে নেমে এসেছে৷ কিন্তু বেকারত্ব এবং মুদ্রাস্ফীতি এখনও আমি গ্রহণ করতে ইচ্ছুক তার চেয়ে বেশি, এবং তাই এই বছর অভ্যন্তরীণ দৃশ্যে আমার সর্বোচ্চ অগ্রাধিকার এখনও অর্থনীতি। আমি কংগ্রেসকে বলেছি যাতে আমাকে আরও বেশি চাকরি তৈরি করতে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনার জন্য একটি সুসংগত কর্মসূচি কার্যকর করতে সাহায্য করতে পারে। আমাদের একটি সহযোগিতামূলক মূল্যস্ফীতি বিরোধী প্রচেষ্টা দরকার, শিল্প এবং শ্রমের দ্বারা স্বেচ্ছামূলক পদক্ষেপ নিয়ে মজুরি এবং দাম একে অপরকে ঠেলে রাখা থেকে রক্ষা করা। যারা বেকারত্বের দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তাদের সাহায্য করার জন্য আমাদের একটি বর্ধিত চাকরির প্রোগ্রাম দরকার। পরের সপ্তাহে আমি কংগ্রেসের আইন পাঠাব যা $১২ বিলিয়ন ব্যাপক কর্মসংস্থান ও প্রশিক্ষণ আইনকে পুনঃঅনুমোদিত করবে, ৭২৫,০০০ পাবলিক সার্ভিস চাকরি এবং এক বিলিয়ন ডলার যুব কর্মসংস্থান ও প্রশিক্ষণ কর্মসূচির জন্য প্রদান করবে।
  • এছাড়াও, আমাদের কর হ্রাস এবং কর সংস্কার প্রয়োজন। তারা একসাথে যায়। আমেরিকানদের যে আয়কর দিতে হবে তাতে তারা $২৫ বিলিয়ন পর্যন্ত নেট কাট যোগ করে, এবং তারা অতিরিক্ত ১ মিলিয়ন নতুন চাকরি তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। এই ট্যাক্স কাটের সতেরো বিলিয়ন ডলার হবে আমাদের দেশের কর্মজীবী পরিবারের জন্য, ব্যক্তিগত আয়কর হ্রাস, এবং বাকিটা কর্পোরেট ট্যাক্স হ্রাসে। কর্পোরেশনগুলি নতুন প্ল্যান্ট, নতুন যন্ত্রপাতি যা নিউ ইংল্যান্ড এবং বাকি দেশকে আক্রমণাত্মক বিদেশী রপ্তানির সাথে প্রতিযোগিতামূলক করে তুলবে সেগুলিতে বিনিয়োগের জন্য উচ্চ কর ক্রেডিট পাবে। কিন্তু আমাদের কিছু অপ্রয়োজনীয় এবং অযৌক্তিক আয়কর ভর্তুকি বাদ দিয়ে তাদের জন্য অর্থ প্রদান করতে সাহায্য না করা পর্যন্ত আমাদের করের ক্ষেত্রে এই কাটছাঁট করা যাবে না। এর মধ্যে দুটি হল ডিফারাল ভর্তুকি এবং ডিআইএসসি ভর্তুকি। উভয়েরই নিউ ইংল্যান্ডে বিশেষভাবে খারাপ প্রভাব রয়েছে, যেখানে বিদেশ থেকে প্রতিযোগিতা ব্যবসায়ী এবং শ্রমিকদের উপর একই রকম ভয়ঙ্কর প্রভাব ফেলেছে। বিলম্বিত ভর্তুকি একটি পরিস্থিতি কার্যকর করে যেখানে বহুপাক্ষিক কর্পোরেশনগুলি তাদের মার্কিন মুনাফার তুলনায় বিদেশী মুনাফার উপর কম কর প্রদান করে। এটি বিদেশে চাকরি রপ্তানি করার জন্য কর্পোরেশনগুলিকে ভর্তুকি দেওয়ার পরিমাণ। তথাকথিত DISC ভর্তুকি ঠিক ততটাই খারাপ। তারা মার্কিন কর্পোরেশনগুলিকে বিদেশী রপ্তানি পরিচালনার জন্য ডামি কর্পোরেশন স্থাপন করতে দেয়, যাতে তাদের অর্ধেক লাভের উপর মার্কিন কর পরিশোধ করা থেকে বিরত থাকে। এই উভয় উপহারই কয়েকটি বৃহত্তম বহুজাতিক কর্পোরেশনের কাছে অপ্রতিরোধ্যভাবে যায়, এবং উভয়ের অর্থ হল যে গড় করদাতাকে বিল দিতে হবে, আরও কর দিতে হবে, শুধুমাত্র এই ভর্তুকিগুলির কারণে সৃষ্ট শিথিলতা গ্রহণ করতে। এবং উভয়ই আমেরিকা, এবং বিশেষ করে নিউ ইংল্যান্ড, চাকরির জন্য খরচ করে। উভয় ফাঁক বন্ধ করা উচিত. বিখ্যাত থ্রি-মার্টিনি লাঞ্চের জন্য, কেউ কতজন মার্টিনি লাঞ্চ করে তা নিয়ে আমি চিন্তা করি না, তবে কে চেকটি তুলেছে তা নিয়ে আমি উদ্বিগ্ন। আমি মনে করি না অপেক্ষাকৃত ছোট সংখ্যালঘুদের ব্যয়বহুল খাবার, বিনামূল্যে থিয়েটার টিকিট, কান্ট্রি ক্লাবের বকেয়া, খেলাধুলার ইভেন্টের টিকিটের জন্য অন্য সকলের উপর ভারী করের অর্থ প্রদানের কিছু ধরণের ঐশ্বরিক অধিকার আছে। কংগ্রেস যদি এই ট্যাক্স ফাঁকিগুলি থেকে পরিত্রাণ পেতে এবং সম্পূর্ণ অর্থনৈতিক কর্মসূচী কার্যকর করার মাধ্যমে আমাকে সাহায্য করে, তাহলে আমরা বেকারত্ব এবং মুদ্রাস্ফীতি সংশোধনে একটি ভাল শুরু করতে পারি। অর্থনীতি রাতারাতি ঘুরে দাঁড়াবে না, অবশ্যই, একটি সমুদ্রের লাইনার একটি ডাইমে ঘুরতে পারে। কাজের জন্য ধীরগতির, সতর্ক পরিকল্পনা প্রয়োজন, নাটকীয় মাস্টার স্ট্রোক নয়। এর জন্য অবশ্যই ছোটখাটো সংশোধনের প্রয়োজন হবে, যা আমরা খুব ধৈর্য ধরে মেনে চলি। এটি যত্নশীল পরিকল্পনা, সতর্ক সমন্বয়, সতর্ক সুর এবং সহযোগিতা প্রয়োজন হবে। আমেরিকান অর্থনীতির মেশিনারী ভাল. আমাদের কৃতজ্ঞ হওয়ার অনেক কিছু আছে। এটি গুরুতর ধাক্কা সত্ত্বেও ভাল কাজ করেছে, তবে এটি আরও ভাল কাজ করতে পারে এবং এই বছর এই দেশে এটাই আমাদের প্রধান লক্ষ্য।
  • আমরা দীর্ঘদিন ধরে সৌদি আরবের কাছে সামরিক সরঞ্জাম বিক্রি করেছি, যা আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র, কট্টর বন্ধু এবং অর্থনৈতিক অংশীদার। এই প্রথম আমরা সৌদি আরবের কাছে F-১৫ বিক্রি করেছি, তবে তাদের কাছে অন্যান্য উন্নত সরঞ্জাম রয়েছে। প্রথম বিমানগুলো সৌদি আরবে পাঠানো হবে এ বছর বা পরের বছর নয়, ১৯৮১ বা ১৯৮২ সালে। আমরা মিশরের কাছে যে প্লেনগুলি বিক্রি করতে রাজি হয়েছি সেগুলি হল F৫E এর, F-১৫ বা F-১৬ এর মতো এত উন্নত অস্ত্র নয়। কিন্তু আপনি জানেন যে, কয়েক বছর আগে, মিশর, যেটি এখন আমাদের অন্যতম কট্টর বন্ধু এবং মিত্র, সোভিয়েত ইউনিয়নের সাথে তাদের ঘনিষ্ঠ সম্পর্ক ছিন্ন করেছিল এবং কার্যত, আমাদের মিত্রে পরিণত হয়েছিল। এবং আমি বিশ্বাস করি না যে এই তুলনামূলকভাবে স্বল্প-পরিসরের কোন বিপদ আছে, উন্নত যোদ্ধা নয় যা মিশর এবং ইস্রায়েলের মধ্যে শান্তিতে কোন বিঘ্ন ঘটায়। তাই সেই কারণে, আমি কংগ্রেসের কাছে ওকালতি করছি যে তারা এই বিক্রয় অনুমোদন করে, এবং আমি বিশ্বাস করি কংগ্রেস সম্মত হবে।
আমি মনে করি যে একটি রাষ্ট্র বা একটি রাষ্ট্রের মধ্যে থাকা জনগণের শক্তির উৎস হিসাবে পারমাণবিক শক্তিতে স্থানান্তরের মাত্রা নির্ধারণের অধিকার থাকা উচিত। আপনি জানেন, কিছু রাজ্য এই বিষয়ে গণভোট করেছে। এটি একটি বিশেষ অধিকার যা রাজ্য আইনসভা এবং রাজ্যপাল এবং কিছু ক্ষেত্রে, গণভোটের মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে। কিন্তু ফেডারেল আইন মেনে চললে কোনো রাজ্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিষিদ্ধ করার অধিকার ফেডারেল সরকারের নেই এবং চাইবে না।
  • আমি মনে করি এই ধরণের প্রতিটি ঘটনার ক্ষেত্রে, রাজ্যের গভর্নর বা স্থানীয় আধিকারিকদের প্রাথমিক দায়িত্ব সেই নির্দিষ্ট এলাকার জন্য সবচেয়ে ভাল কী তা বিচার করা উচিত। এবং যদি কোনও রাজ্যপাল বা কোনও আইনসভা বা কোনও মেয়র সেই সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে আমি এর বিরোধিতা করতে চাই না। বেকারত্বের ক্ষতিপূরণ প্রদানটি আরও গুরুত্বপূর্ণ কিনা - দুর্যোগের সময় বা অবিলম্বে সেই এক মুহুর্তে - বা শারীরিক দিক থেকে কোনও বিপর্যয় হলে সরাসরি ফলাফলগুলি সংশোধন করা আরও গুরুত্বপূর্ণ কিনা, আমি বিচার করতে চাই না। এটি একটি সিদ্ধান্ত রাজ্যপালকে নিতে হবে।
  • ঠিক আছে, আপনি জানেন যে, সিব্রুক প্ল্যান্টের সাথে এগিয়ে যাওয়া থেকে ফেডারেল সরকার স্তরে এখন কোন আইনি নিষেধাজ্ঞা নেই। নিউক্লিয়ার রেগুলেটরি কমিশন এখনো লাইসেন্স দেয়নি। কিন্তু এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি রায় দিয়েছে যে প্রস্তাবিত কুলিং সিস্টেমটি যথেষ্ট ছিল। আমি মনে করি যে একটি রাষ্ট্র বা একটি রাষ্ট্রের মধ্যে থাকা জনগণের শক্তির উৎস হিসেবে পারমাণবিক শক্তিতে স্থানান্তরের মাত্রা নির্ধারণের অধিকার থাকা উচিত। আপনি জানেন, কিছু রাজ্য এই বিষয়ে গণভোট করেছে। এটি একটি বিশেষ অধিকার যা রাজ্য আইনসভা এবং রাজ্যপাল এবং কিছু ক্ষেত্রে, গণভোটের মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে। কিন্তু ফেডারেল আইন মেনে চললে কোনো রাজ্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিষিদ্ধ করার অধিকার ফেডারেল সরকারের নেই এবং চাইবে না। কিন্তু আমি মনে করি যে নিউ হ্যাম্পশায়ার বা ভারমন্ট বা অন্যান্য রাজ্যে, আইনসভার অবশ্যই সেই প্ল্যান্টগুলি তৈরি করা উচিত এমন মান নির্ধারণ করার অধিকার থাকা উচিত।
  • জানুয়ারী মাসের প্রথম দিকে যখন আমি সৌদি আরবে ছিলাম, তখন আমি তাদের বলেছিলাম যে কংগ্রেস পুনর্গঠনের পরপরই আমি মধ্যপ্রাচ্যে সামরিক বিক্রির জন্য সুপারিশ পাঠাব। আমি যতবার প্রধানমন্ত্রী বিগিনের সাথে দেখা করেছি, উভয় পাবলিক সেশনে, অর্থাৎ স্টাফ মেম্বারদের সাথে, এবং আমার ব্যক্তিগত সেশনে শুধুমাত্র তার এবং আমার উপস্থিতির সাথে, এটিই প্রথম আইটেম যা তিনি উত্থাপন করেছেন: " অনুগ্রহ করে ইসরায়েলের কাছে সামরিক বিমান বিক্রির অনুমোদন ত্বরান্বিত করুন।" আমি মনে করি যে সময় সঠিক। আমরা কংগ্রেসের জন্য বরাদ্দ সময় শর্টসার্কিট করার চেষ্টা করছি না। প্রকৃতপক্ষে, কংগ্রেসের পুনর্গঠন না হওয়া পর্যন্ত, সেনেটের পুনর্গঠন না হওয়া পর্যন্ত আমরা প্রক্রিয়া শুরু করব না। তাই কংগ্রেসের কাছে বিষয়টি বিবেচনা করার জন্য পুরো ৫০ দিন সময় থাকবে। আগামী সোমবার বিশ দিন পর, আমি অফিসিয়াল কাগজপত্র পাঠাব। তাই, আমি মনে করি না এটি পাঠানোর জন্য এটি একটি খারাপ সময়। আমি আগেই বুঝেছিলাম যে এটি নিয়ে কিছু বিতর্ক হবে। এবং আমি প্যাকেজের রচনা এবং এটি জমা দেওয়ার তারিখ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা এটিকে দ্বিতীয় এবং তৃতীয় চিন্তা দিয়েছিলাম।
  • হ্যাঁ, আমি মনে করি হামফ্রে-হকিন্স বিল, যদি পাশ হয়—এবং আমি মনে করি এটি পাশ হওয়ার একটি ভালো সুযোগ আছে—কলেজ স্নাতকদের পাশাপাশি অন্যদের জন্য বর্ধিত চাকরির সুযোগ প্রদান করবে। এটি একটি ৪-শতাংশ বেকারত্বের হারের একটি লক্ষ্য নির্ধারণ করবে এবং এটি মূল্যস্ফীতির নিয়ন্ত্রণের সাথে দ্বন্দ্বে থাকলে আমাকে বিচার করার অনুমতি দেবে। এটি রাষ্ট্রপতি, ফেডারেল রিজার্ভ ব্যাঙ্ক, কংগ্রেস এবং সরকারী এবং বেসরকারী শিল্পে একসাথে কাজ করার জন্য অন্যদের মধ্যে প্রচেষ্টার আরও ঘনিষ্ঠ সমন্বয় তৈরি করবে। এটি আমাকে কংগ্রেসের কাছে বেশ কয়েক বছর, ৪ বা ৫ বছরের মধ্যে একটি অর্থনৈতিক পরিকল্পনা জমা দিতে হবে, যা শেষ পর্যন্ত সেই লক্ষ্যগুলি অর্জনের দিকে নিয়ে যাবে। সুতরাং, আমি মনে করি পরিকল্পনার ধারণা, আমাদের অর্থনৈতিক লক্ষ্যগুলির ফলাফল নির্ধারণ করে এমন সমস্ত উপাদানের সম্পৃক্ততা নিজেই সঠিক পথে একটি পদক্ষেপ হবে এবং এটি বেকারত্ব হ্রাসের উপর ব্যাপক জোর দেবে।
  • আমরা এখন একটি চুক্তিতে পৌঁছেছি যতদূর ফেডারেল সরকার উদ্বিগ্ন, আমি প্রতিনিধিত্ব করছি এবং ভারতীয় উপজাতি। এটির জন্য মেইনের কোনো জমির মালিক যে ৫০,০০০ একরের কম জমির মালিক তার দ্বারা আর কোনো আলোচনা বা মামলার প্রয়োজন হবে না। এটি মেইন রাজ্যের উপর ছেড়ে দেয় এবং, আমি মনে করি, ১৪ জন জমির মালিক যাদের ৫০,০০০ একরের বেশি জমি রয়েছে, তাদের উপর কোন বাধা ছাড়াই একটি বিকল্প - তারা হয় আলোচনা করা বন্দোবস্ত গ্রহণ করতে পারে, তারা নিজেদের জন্য একটি ভাল বন্দোবস্তের জন্য আরও আলোচনা করতে পারে, সম্ভবত, অথবা তারা আদালতে মামলা চালিয়ে যেতে পারে। অনিচ্ছায়, আমি বলতে পারি যে কারণটি আমি এতে জড়িত হয়েছিলাম, কারণ মেইনের প্রায় প্রতিটি সম্পত্তি সম্ভাব্যভাবে একটি মামলায় আবদ্ধ ছিল, কেনা বা বিক্রি করা যায়নি এবং আমি মেইনের একটি খুব গুরুতর অর্থনৈতিক পরিণতির পূর্বাভাস দিতে পারি। যদি না আমি এটি মোকাবেলা করার কিছু প্রচেষ্টা না করি। এই নিষ্পত্তির জন্য ফেডারেল সরকারের প্রায় $২৫ মিলিয়ন খরচ হবে। কিন্তু আমি এটাও উল্লেখ করতে চাই যে, ভারতীয়দের প্রতিনিধিত্ব করার জন্য আমরা আইন দ্বারা আবদ্ধ—অর্থাৎ, স্বরাষ্ট্র বিভাগ, আইনত অ্যাটর্নি জেনারেল দ্বারা প্রতিনিধিত্ব করে৷ এবং এটি একটি সাম্প্রতিক উন্নয়ন, যা আপনি জানেন, কিছু পুরানো চুক্তির কাগজপত্র আবিষ্কারের মাধ্যমে, আমি মনে করি ১৯৭১ সালে, এবং আমরা প্রক্রিয়াটি ত্বরান্বিত করার চেষ্টা করেছি। কিন্তু আমরা যে বন্দোবস্ত তৈরি করেছি তা মেনে নিতে বড় জমির মালিকদের বা রাষ্ট্রের কোনও বাধা নেই। সেটা তাদের ব্যাপার।
  • এই বছর আমরা এমন একটি ঘাটতির সম্মুখীন হয়েছি যা প্রায় $১৫ বা $২০ বিলিয়ন এর চেয়ে বেশি কারণ আমরা আমেরিকান জনগণকে ট্যাক্স বিরতি, ট্যাক্স হ্রাস করার চেষ্টা করছি। প্রতিটি ক্ষেত্রে, আপনাকে সেই বিষয়ে একটি রায় দিতে হবে। আমরা কর কমানোর যে কারণগুলো দিচ্ছি তার একটি হলো কর অনেক বেশি; আরেকটি হল যে এটি একটি উদ্দীপিত অর্থনীতিতে পরিণত হবে, কর্মক্ষেত্রে আরও এক মিলিয়ন লোক এবং ফেডারেল ডোলের পরিবর্তে কর প্রদান করবে। এবং তাই আপনি একটি রায় করতে হবে. কিছু মোটামুটি নির্ভুল অনুমান সহ আমাদের প্রত্যাশা রয়েছে যে, পরের বছর, ১৯৮০ অর্থবছরের বাজেট ঘাটতি ১৯৭৯ সালের তুলনায় যথেষ্ট কম হবে। এবং যদি অর্থনীতির অগ্রগতি অব্যাহত থাকে, তবে আমি ভাল আশা করি যে ১৯৮১ সালে আমরা আমার লক্ষ্যে পৌঁছতে পারব। স্পষ্টতই, অর্থনীতিতে আমার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেই। কিন্তু অ্যাডাম স্মিথ আপনার উদ্ধৃতিতে যে নীতিগুলিকে সমর্থন করেছেন আমি সেই নীতিগুলি বাস্তবায়নের চেষ্টা করা ছেড়ে দেইনি।
সৌদি আরব আমাদের মিত্র ও বন্ধু। মিসর আমাদের মিত্র ও বন্ধু। ইসরাইল আমাদের মিত্র ও বন্ধু। ওই অঞ্চলে নিরাপত্তা বজায় রাখা জরুরি।
  • আমি মনে করি এখন আমাদের জাতির মধ্যে একটি নতুন চেতনা আছে। আমি বিশ্বাস করি মানবাধিকারের বিষয়ে আমাদের অবস্থান, শান্তি আনার জন্য আমাদের প্রচেষ্টা, পারমাণবিক হুমকি কমাতে, মধ্যপ্রাচ্যে ঘৃণা দূর করতে, দক্ষিণ আফ্রিকায় সংখ্যাগরিষ্ঠ শাসন এবং শান্তি আনতে, আবার উদ্দেশ্যের বোধ আছে। এবং আমার নিজের উপায়ে একজন মানুষ হিসাবে সীমাবদ্ধতা রয়েছে যা আপনি এবং আমি উভয়ই চিনতে পারি, তবে সম্ভবত সমগ্র বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ অফিসটি দখল করে, আমি নিশ্চিত হতে চাই যে আমেরিকান পতাকা আরও একবার উঁচু করা হবে এবং যখন পৃথিবীতে কেউ দেখতে পাবে এটা, তারা স্বাধীনতার কথা ভাবে, তারা চিন্তা করে একজন ব্যক্তিমানুষের মূল্যের কথা, তারা ভাবেন আশার কথা, তারা ভাবেন সমবেদনা ও ভালবাসার কথা, তারা ভাবেন উচ্চ আদর্শের কথা, তারা ভাবেন সরকারের উন্মুক্ততার কথা, তারা ভাবেন গণতান্ত্রিক সম্পর্কে। নীতি, তারা সমবেদনা এবং উদ্বেগের কথা চিন্তা করে, এবং তারা আমাদের লোকেদের মূল্য সম্পর্কে চিন্তা করে যারা পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে একত্রে বসবাস করে। রাষ্ট্রপতি হিসেবে আমার এই প্রত্যাশা রয়েছে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় আপনার সম্পৃক্ততার জন্য, আমাদের দলের প্রতি আপনার সমর্থন, আমার প্রতি আপনার বন্ধুত্বের জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই। আমি আপনাকে ধন্যবাদ সূক্ষ্ম কংগ্রেসনাল প্রতিনিধিদলের জন্য যে আপনি ওয়াশিংটনে পাঠিয়েছেন যারা আপনার এবং আমাদের জাতির প্রতিনিধিত্ব করেছেন এত ভাল। এবং আমি জানি যে আমি তাদের পক্ষে কথা বলতে পারি কারণ আমি একটি বাক্যাংশ পুনরাবৃত্তি করেছি যা আমি আমার দীর্ঘ প্রচারণায় হাজার হাজার বার ব্যবহার করেছি: আমি যা চাই এবং তারা যা চায় তা আমাদের দেশের জনগণের মতো ভালো সরকার। আপনাকে অনেক ধন্যবাদ.

১৯৭৯[সম্পাদনা]

  • আমরা অর্থনৈতিক, সামরিক ও রাজনৈতিকভাবে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী জাতি হিসেবে শক্তির অবস্থান থেকে এই পছন্দের মুখোমুখি হই। আমাদের জোট দৃঢ় এবং নির্ভরযোগ্য। আমাদের সামরিক বাহিনী শক্তিশালী এবং প্রস্তুত। আমাদের অর্থনৈতিক শক্তি তুলনাহীন। [১]


  • অন্যান্য শিল্প গণতন্ত্রের সাথে যারা আমাদের বন্ধু, আমরা প্রযুক্তিগত উদ্ভাবনের পথে নেতৃত্ব দিই। আমাদের সম্মিলিত অর্থনীতি সোভিয়েত ইউনিয়ন এবং তার সমস্ত মিত্রদের তুলনায় তিনগুণেরও বেশি উত্পাদনশীল। আমাদের রাজনৈতিক প্রতিষ্ঠান মানুষের স্বাধীনতার উপর ভিত্তি করে। আমাদের উন্মুক্ত ব্যবস্থা ব্যক্তি উদ্যোগ এবং সৃজনশীলতাকে উৎসাহিত করে এবং এর ফলে আমাদের সমগ্র সমাজকে শক্তিশালী করে। [২]


  • আমাদের মূল্যবোধ এবং আমাদের গণতান্ত্রিক জীবনধারা সারা বিশ্বের মানুষের জন্য একটি চৌম্বকীয় আবেদন রাখে যা একটি বস্তুবাদী এবং সর্বগ্রাসী দর্শন কখনও চ্যালেঞ্জ বা প্রতিদ্বন্দ্বী হওয়ার আশা করতে পারে না। এই সমস্ত কারণে বিশ্বের নেতৃত্বের জন্য আমাদের এমন একটি ক্ষমতা রয়েছে যা অন্য যে কোনও জাতির চেয়ে বেশি। সেই নেতৃত্ব আমাদের উপর, আমার উপর, রাষ্ট্রপতি হিসাবে এবং আপনার অন্যান্য নেতাদের উপর অনেক দায়িত্ব আরোপ করে যারা মতামত এবং আমাদের দেশের চরিত্র গঠন করে। [৩]



  • আমি আমাদের জাতি সম্পর্কে অনেক চিন্তা করেছি এবং রাষ্ট্রপতি হিসাবে আমার কী করা উচিত। এবং গত রবিবার রাতে আমি আমাদের দেশের দুটি সমস্যা নিয়ে বক্তৃতা দিয়েছিলাম - শক্তি এবং অস্থিরতা।
    • বার্ডসটাউন, কেন্টাকির একটি শহরের সভায় মন্তব্য (৩১ জুলাই ১৯৭৯), তার দ্য ক্রাইসিস অফ কনফিডেন্স অ্যাড্রেস উল্লেখ করে (আসলে সেই আগের বক্তৃতায় তিনি "ম্যালাইজ" শব্দটি ব্যবহার করেননি), মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিদের পাবলিক পেপারস: জিমি কার্টার, ১৯৭৯, বই ২, পৃ. ১৩৪০



  • একটি সংকীর্ণ দৃষ্টিভঙ্গিযুক্ত একটি দল, একটি দল যা ভবিষ্যতকে ভয় পায়, একটি দল যার নেতারা নিতম্ব থেকে গুলি করতে ঝুঁকছেন, এমন একটি দল যারা অর্থনৈতিক ও সামাজিকভাবে তাদের নীচের মানুষদের জন্য বিনিয়োগ করতে রাজি হয়নি। অবস্থা
আত্মবিশ্বাসের সংকট[সম্পাদনা]
আত্মবিশ্বাসের সংকট (১৫ জুলাই, ১৯৭৯)


  • কিন্তু শান্তির সন্ধান মানে ন্যায়ের সন্ধানও। একটি জাতি হিসাবে আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি, এবং সেইজন্য আমাদের সবচেয়ে বড় সুযোগগুলির মধ্যে একটি হল একটি বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা গঠনে অংশগ্রহণ করা যা সমস্ত দেশের সমস্ত মানুষের জন্য বৃহত্তর সমৃদ্ধি নিয়ে আসবে। আমি মার্কিন যুক্তরাষ্ট্রের এমন একটি অংশ থেকে এসেছি যা মূলত কৃষিনির্ভর এবং যা বহু বছর ধরে পর্যাপ্ত পরিবহন বা মূলধন বা ব্যবস্থাপনার দক্ষতা বা শিক্ষার সুবিধা ছিল না যা আমাদের দেশের শিল্প রাজ্যগুলিতে উপলব্ধ ছিল। সুতরাং, আমি উন্নয়নশীল দেশগুলির নেতাদের প্রতি সহানুভূতি জানাতে পারি, এবং আমি তাদের জানাতে চাই যে আমরা আমাদের অংশটি করব। এই লক্ষ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র উন্নয়নশীল বিশ্বের মৌলিক মানবিক চাহিদা মেটাতে এবং তাদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার লক্ষ্যে প্রস্তাবগুলি অগ্রসর করবে। আমি কংগ্রেসকে আগামী বছরে $৭ ১/২ বিলিয়ন বিদেশী সহায়তা প্রদানের জন্য বলেছি এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক উন্নয়নের প্রক্রিয়া অব্যাহত থাকায় টেকসই আমেরিকান সহায়তা নিশ্চিত করার জন্য আমি কাজ করব। আমি আমাদের দেশের কংগ্রেসকে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচিতে আমাদের অবদান বাড়াতে এবং বহুপাক্ষিক ঋণদানকারী প্রতিষ্ঠান, বিশেষ করে বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রতি আমাদের অঙ্গীকার সম্পূর্ণরূপে পূরণ করার আহ্বান জানাচ্ছি। আমরা একটি উন্মুক্ত আন্তর্জাতিক বাণিজ্য ব্যবস্থার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, যা মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ উদ্বেগকে উপেক্ষা করে না। আমরা উন্নয়নশীল দেশ থেকে অনেক পণ্যের জন্য শুল্ক-মুক্ত চিকিত্সা প্রসারিত করেছি। জেনেভায় বহুপাক্ষিক বাণিজ্য চুক্তিতে আমরা উন্নয়নশীল দেশগুলির প্রাথমিক স্বার্থের পণ্যগুলিতে যথেষ্ট বাণিজ্য ছাড় দিয়েছি। এবং টোকিও ঘোষণা অনুসারে, আমরা উন্নয়নশীল দেশগুলির বিশেষ চাহিদাগুলির জন্য অতিরিক্ত বিবেচনা প্রদানের উপায়গুলিও পরীক্ষা করছি৷ মার্কিন যুক্তরাষ্ট্র একটি ইতিবাচক এবং উন্মুক্ত মনোভাবের সাথে, পণ্যের দাম স্থিতিশীল করার জন্য চুক্তির বিষয়ে আলোচনা করতে ইচ্ছুক, যার মধ্যে বাফার স্টকগুলির অর্থায়নের জন্য একটি সাধারণ তহবিল ব্যবস্থা প্রতিষ্ঠা করা যেখানে তারা পৃথক আলোচনার চুক্তির একটি অংশ। আমি এটাও বিশ্বাস করি যে উন্নয়নশীল দেশগুলোকে অবশ্যই বৈশ্বিক অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় পূর্ণ অংশগ্রহণ অর্জন করতে হবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলে উন্নয়নশীল দেশগুলোর অংশগ্রহণ সম্প্রসারণের মাধ্যমে ইতোমধ্যে এ বিষয়ে কিছু অগ্রগতি সাধিত হয়েছে।
  • আমাদের সমষ্টিগত প্রাকৃতিক সম্পদকে বুদ্ধিমানের সাথে এবং গঠনমূলকভাবে ব্যবহার করতে হবে। আমরা সবসময় তা করিনি। আজ আমাদের সমুদ্রগুলি লুণ্ঠিত এবং অপবিত্র করা হচ্ছে। সহযোগিতা এবং আশার নতুন চেতনার সাথে, আমরা সমুদ্রের আইনের সম্মেলনে যোগ দিই যাতে অতীতের প্রজন্মের অতীতের ভুলগুলি সংশোধন করা যায় এবং সমস্ত জাতি ভবিষ্যতে শাশ্বত মহাসাগরের অনুগ্রহ ভাগ করে নিতে পারে তা নিশ্চিত করার জন্য। আমাদের এটাও স্বীকার করতে হবে যে বিশ্ব শক্তির গুরুতর ঘাটতির সম্মুখীন। এটি সত্যিই একটি বৈশ্বিক সমস্যা। আমাদের অংশের জন্য, আমরা বর্জ্য কমাতে এবং শক্তি সম্পদের সুবিধা এবং খরচের ন্যায্য এবং সঠিক ভাগাভাগি করার জন্য অন্যদের সাথে কাজ করতে দৃঢ়প্রতিজ্ঞ। শান্তি এবং ন্যায়বিচারের সন্ধান মানে মানুষের মর্যাদার প্রতি সম্মান। জাতিসংঘ সনদের সকল স্বাক্ষরকারীরা মৌলিক মানবাধিকার পালন ও সম্মান করার অঙ্গীকার করেছেন। সুতরাং, জাতিসংঘের কোনো সদস্য দাবি করতে পারে না যে তার নাগরিকদের সাথে দুর্ব্যবহার করা সম্পূর্ণরূপে তার নিজস্ব ব্যবসা। একইভাবে, বিশ্বের যেকোনো প্রান্তে নির্যাতন বা অযৌক্তিক বঞ্চনা ঘটলে কোনো সদস্য তার পর্যালোচনা এবং কথা বলার দায়িত্ব এড়াতে পারে না। মানবিক বিষয়ের মৌলিক জোর মৌলিক মানবাধিকারের জন্য আরও সার্বজনীন দাবির দিকে নির্দেশ করে। এই প্রক্রিয়ার সাথে যুক্ত হওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ঐতিহাসিক জন্মগত অধিকার রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে আমরা এই দায়িত্বটি সম্পূর্ণ এবং সবচেয়ে গঠনমূলক অর্থে গ্রহণ করি। আমাদের একটি অঙ্গীকার, এবং শুধুমাত্র একটি রাজনৈতিক ভঙ্গি নয়। আমি হয়তো জানি যে মানবাধিকারের ক্ষেত্রে আমাদের নিজস্ব আদর্শ সবসময় মার্কিন যুক্তরাষ্ট্রে অর্জিত হয়নি, তবে আমেরিকান জনগণের এই আদর্শের পূর্ণ উপলব্ধির জন্য একটি স্থায়ী অঙ্গীকার রয়েছে। এবং আমরা তাই দৃঢ়সংকল্পবদ্ধ, আমাদের ঘাটতিগুলি দ্রুত এবং প্রকাশ্যে মোকাবেলা করতে। আমাদের গোপন করার কিছু নেই। এই প্রতিশ্রুতি প্রদর্শনের জন্য, আমি কংগ্রেসের অনুমোদন চাইব এবং অর্থনৈতিক, সামাজিক, এবং সাংস্কৃতিক অধিকার এবং নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করব। এবং আমি আমাদের নিজস্ব কংগ্রেসের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করব শুধুমাত্র এই দুটি উপকরণের অনুমোদনকে সমর্থন করার জন্য নয় বরং জাতিসংঘের গণহত্যা কনভেনশন এবং জাতিগত বৈষম্যের সকল প্রকার নির্মূলের জন্য চুক্তিকে সমর্থন করার জন্য। আমি সবেমাত্র আমেরিকান বিদেশ ভ্রমণের উপর সমস্ত বিধিনিষেধ সরিয়ে দিয়েছি, এবং আমরা এখন আমেরিকায় ভ্রমণের সুযোগগুলিকে প্রায় সম্পূর্ণরূপে উদার করার জন্য এগিয়ে যাচ্ছি।


  • যে জাতি কঠোর পরিশ্রম, শক্তিশালী পরিবার, ঘনিষ্ঠ সম্প্রদায় এবং ঈশ্বরে আমাদের বিশ্বাসের জন্য গর্বিত ছিল, আমাদের মধ্যে অনেকেরই এখন আত্মভোজন এবং ভোগের উপাসনা করার প্রবণতা রয়েছে। মানুষের পরিচয় আর সংজ্ঞায়িত করা হয় কি করে তার দ্বারা, কিন্তু তার মালিকানা দ্বারা। কিন্তু আমরা আবিষ্কার করেছি যে জিনিসের মালিক হওয়া এবং জিনিসগুলি গ্রাস করা অর্থের জন্য আমাদের আকাঙ্ক্ষাকে সন্তুষ্ট করে না। আমরা শিখেছি যে বস্তুগত পণ্যগুলি জমা করা জীবনের শূন্যতা পূরণ করতে পারে না যার কোন আস্থা বা উদ্দেশ্য নেই।
    আমেরিকান চেতনার এই সংকটের লক্ষণ আমাদের চারপাশে রয়েছে। আমাদের দেশের ইতিহাসে প্রথমবারের মতো আমাদের সংখ্যাগরিষ্ঠ জনগণ বিশ্বাস করে আগামী ৫ বছর বিগত ৫ বছরের চেয়ে খারাপ হবে। আমাদের দুই-তৃতীয়াংশ মানুষ ভোটও দেয় না। আমেরিকান কর্মীদের উৎপাদনশীলতা প্রকৃতপক্ষে কমে যাচ্ছে, এবং আমেরিকানদের ভবিষ্যতের জন্য সঞ্চয় করার ইচ্ছা পশ্চিমা বিশ্বের অন্য সব মানুষের চেয়ে নিচে নেমে গেছে।
    আপনি জানেন যে, সরকার এবং গীর্জা এবং স্কুল, সংবাদ মাধ্যম এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রতি ক্রমবর্ধমান অসম্মান রয়েছে। এটি সুখ বা আশ্বাসের বার্তা নয়, এটি সত্য এবং এটি একটি সতর্কবাণী।
    এই পরিবর্তন রাতারাতি ঘটেনি। তারা গত প্রজন্ম ধরে ধীরে ধীরে আমাদের কাছে এসেছে, বছরগুলি যা ধাক্কা এবং ট্র্যাজেডিতে ভরা ছিল।
    জন কেনেডি এবং রবার্ট কেনেডি এবং মার্টিন লুথার কিং জুনিয়র হত্যার আগ পর্যন্ত আমরা নিশ্চিত ছিলাম যে আমাদের ব্যালটের জাতি ছিল, বুলেট নয়। ভিয়েতনামের যন্ত্রণা ভোগ করে। আমরা ওয়াটারগেটের ধাক্কা পর্যন্ত রাষ্ট্রপতিকে সম্মানের স্থান হিসাবে সম্মান করেছি।


  • আমরা আমেরিকার শক্তি জানি। আমরা শক্তিশালি. আমরা আমাদের ঐক্য ফিরে পেতে পারি। আমরা আমাদের আত্মবিশ্বাস ফিরে পেতে পারি। আমরা সেই প্রজন্মের উত্তরাধিকারী যারা এখন আমাদের চ্যালেঞ্জের চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং ভয়ঙ্কর হুমকি থেকে বেঁচে গিয়েছিলাম। আমাদের পিতা ও মাতারা ছিলেন শক্তিশালী পুরুষ এবং মহিলা যারা মহামন্দার সময় একটি নতুন সমাজ গঠন করেছিলেন, যারা বিশ্বযুদ্ধে লড়াই করেছিলেন এবং যারা বিশ্বের জন্য শান্তির একটি নতুন সনদ তৈরি করেছিলেন।
    আমরা নিজেরাই সেই আমেরিকান যারা মাত্র ১০ বছর আগে চাঁদে একজন মানুষকে পাঠিয়েছিল। আমরা সেই প্রজন্ম যারা আমাদের সমাজকে মানবাধিকার ও সাম্য প্রতিষ্ঠার জন্য উৎসর্গ করেছি। এবং আমরা সেই প্রজন্ম যারা শক্তি সমস্যার বিরুদ্ধে যুদ্ধে জিতব এবং সেই প্রক্রিয়ায় আমেরিকার ঐক্য ও আস্থা পুনর্গঠন করব।
    আমরা আমাদের ইতিহাসের একটি টার্নিং পয়েন্টে আছি। বেছে নেওয়ার দুটি পথ আছে। একটি হল এমন একটি পথ যা আমি আজ রাতে সম্পর্কে সতর্ক করেছি, যে পথটি বিভক্তকরণ এবং স্ব-স্বার্থের দিকে নিয়ে যায়। সেই রাস্তার নীচে স্বাধীনতার একটি ভুল ধারণা রয়েছে, অন্যদের উপর নিজেদের জন্য কিছু সুবিধা উপলব্ধি করার অধিকার। সেই পথটি হবে সংকীর্ণ স্বার্থের মধ্যে অবিরাম দ্বন্দ্বের একটি, যার পরিসমাপ্তি বিশৃঙ্খলতা এবং অস্থিরতায় পরিণত হবে। এটি ব্যর্থতার একটি নির্দিষ্ট পথ।
    আমাদের অতীতের সমস্ত ঐতিহ্য, আমাদের ঐতিহ্যের সমস্ত পাঠ, আমাদের ভবিষ্যতের সমস্ত প্রতিশ্রুতি অন্য পথ, সাধারণ উদ্দেশ্যের পথ এবং আমেরিকান মূল্যবোধের পুনরুদ্ধারের দিকে নির্দেশ করে। সেই পথ আমাদের জাতি এবং নিজেদের জন্য সত্যিকারের স্বাধীনতার দিকে নিয়ে যায়। আমরা আমাদের শক্তি সমস্যার সমাধান শুরু করার সাথে সাথে সেই পথে প্রথম পদক্ষেপ নিতে পারি।
    শক্তি আমাদের এই জাতিকে একত্রিত করার ক্ষমতার তাৎক্ষণিক পরীক্ষা হবে, এবং এটি এমন মানও হতে পারে যার চারপাশে আমরা সমাবেশ করি। শক্তির যুদ্ধক্ষেত্রে আমরা আমাদের জাতির জন্য একটি নতুন আত্মবিশ্বাস জয় করতে পারি এবং আমরা আমাদের সাধারণ ভাগ্যকে আবার নিয়ন্ত্রণ করতে পারি।

১৯৮০[সম্পাদনা]

গণতান্ত্রিক বিজয় তহবিল বারবিকিউ[সম্পাদনা]
ডেমোক্রেটিক ভিক্টোরি ফান্ড বারবিকিউতে প্রেসিডেন্ট কার্টারের বক্তব্য। (২১ অক্টোবর, ১৯৮০)। উত্স: অরল্যান্ডো, ফ্লোরিডা ১৯৮০ ডেমোক্রেটিক বিজয় তহবিল বারবিকিউতে মন্তব্য, আমেরিকান প্রেসিডেন্সি প্রকল্প।
  • ১৯৭৬ সালে ফ্লোরিডা আমার জন্য যা করেছিল তা আমি কখনই ভুলব না। যেমন আমি কয়েক মিনিট আগে একটি ছোট দলকে বলেছিলাম, আমরা আপনার রাজ্যে এসেছি, আমাদের প্রতিবেশী, যখন এই দেশে আমার কোনো বন্ধু ছিল না, খুব কম লোকই জানত যে আমি কে বা আমার কথা শুনেছে। এবং আমরা এক আদালত থেকে অন্য আদালতে গিয়েছিলাম এবং একটি ছোট রেডিও স্টেশনে গিয়েছিলাম, আপনার এক বাড়িতে অন্য বাড়িতে, মাত্র কয়েকজন বন্ধুর সাথে দেখা হয়েছিল, আপনার গীর্জায়, আপনার লায়নস ক্লাবে, আপনার স্কুলগুলিতে গিয়েছিলাম, আপনার সাথে কথা বলেছি এবং শিখেছি। এবং শুনেছে। আমি একদিকে গেলাম; আমার স্ত্রী অন্য জায়গায় গিয়েছিলেন। এবং এটিই পরবর্তীতে ১৯৭৬ সালে আমার সাফল্যের ভিত্তি ছিল। আপনার প্রাইমারীতে এখানে প্রতিদ্বন্দ্বিতা, আমি মনে করি, পুরো নির্বাচনে টার্নিং পয়েন্ট ছিল। এটি শুধুমাত্র আপনার ফ্লোরিডিয়ান এবং আপনার বিচারের দিকেই মনোযোগ কেন্দ্রীভূত করেনি বরং আমার প্রচারণার কিছু শক্তি ছিল তার উপরও। এটি জাতির বাকি অংশে একটি দুর্দান্ত প্রভাব ফেলেছে। ১৯৭৬ প্রাইমারীতে ফ্লোরিডাবাসীরা আমার জন্য একটি অত্যন্ত আনন্দদায়ক উপহার ছিল। পরে সাধারণত ধরে নেওয়া হয় যে ফ্লোরিডা, আপনার অতীতের কিছু ভোটের ভুলের কারণে, নভেম্বরে রিপাবলিকান হতে পারে। কিন্তু যখন রিটার্ন আসে, ফ্লোরিডার নির্বাচকরা জিমি কার্টার এবং ফ্রিটজ মন্ডেলের কাছে যান। সেটা ছিল '৭৬ সালের নভেম্বরে।
  • আবার এই বছর, যদি আপনি নভেম্বরে ফিরে মনে করেন, এটি সারা দেশে সাধারণভাবে মনে করা হয়েছিল যে যদি সেনেটর কেনেডি ঘোষণা করেন যে তিনি রাষ্ট্রপতির প্রার্থী ছিলেন যে ফ্লোরিডা অবশ্যই তার পক্ষে যাবে। আমরা এখানে আপনাদের মধ্যে প্রচারণা চালিয়েছি। আপনি আবার আমার উপর আস্থা ছিল. যখন রিটার্ন এসেছিল, আপনি আমার কলামে ছিলেন। আমি একজন দক্ষিণী, এবং আমি ঐতিহ্যে বিশ্বাসী। আপনি রাষ্ট্রপতির জন্য জিমি কার্টারকে সমর্থন করার একটি ভাল ঐতিহ্য প্রতিষ্ঠা করেছেন। আমি চাই আপনি আমাকে আবার ৪ ঠা নভেম্বর সাহায্য করুন। ঠিক আছে?
  • আমি আপনাকে উল্লেখ করতে চাই যে কয়েকটি জিনিস আছে. আপনি আমার সাথে দেখা করার জন্য আজ এখানে আসার জন্য খুব দয়ালু এবং খুব উদার হয়েছেন। প্রচারণার শেষ কয়েকদিনের কাছাকাছি আসার সাথে সাথে কিছু স্মৃতি আমাদের মনে ছাপ ফেলা উচিত। আমি একটি খামারে ফ্লোরিডা লাইন থেকে খুব দূরে বড় হয়েছি। আমার জন্ম ১৯২৪ সালে। যখন গ্রেট ডিপ্রেশন এসেছিল, তখন আমি একজন যুবক, প্রভাবশালী মানুষ, একটি ছেলে ছিলাম। আমার মনে আছে ফ্র্যাঙ্কলিন রুজভেল্ট এবং ডেমোক্রেটিক পার্টি আমার জীবন এবং আমার পরিবারের জীবন পরিবর্তন করতে কী করেছিল। আমাদের বাড়িতে প্রবাহিত জল ছিল না। আমাদের বিদ্যুৎ ছিল না। ডেমোক্র্যাটরা ভেবেছিল যে REA কৃষকদের জন্য ভাল হবে; রিপাবলিকানরা এর বিরুদ্ধে ছিল। তারা ফেডারেল সরকারের জন্য বাঁধ নির্মাণ এবং কৃষকদের জন্য বিদ্যুৎ উৎপাদনে সহায়তা করার জন্য এটিকে সমাজতন্ত্র বলে অভিহিত করেছে। আমাদের দেশে প্রচুর ঘাম ঝরছিল, এবং অ্যামির বয়সী যুবকরা, ১৩ বছর বয়সী এবং তার চেয়ে কম বয়সী, ছেলে এবং মেয়েরা, অনিয়ন্ত্রিত এবং বিব্রতকর পরিস্থিতিতে কাজ করছিল। শ্রমজীবী পরিবারগুলির তাদের বাড়ির অর্থায়নের জন্য একটি উপযুক্ত জীবিকা অর্জনের অধিকার ছিল না। এবং ডেমোক্র্যাটরা একটি ন্যূনতম মজুরি প্রস্তাব করেছিল, ২৫ সেন্ট প্রতি ঘন্টা; রিপাবলিকানরা এর বিরোধিতা করেছে। ডেমোক্র্যাটরা শেষ পর্যন্ত জয়লাভ করেছে এবং এই জাতির শ্রমজীবী মানুষকে একটি উন্নত জীবন দিয়েছে। আমি ১৯৪১ সালে হাই স্কুল থেকে স্নাতক হয়েছি, ন্যূনতম মজুরিতে আমার প্রথম চাকরি, ততক্ষণে ৪০ সেন্ট। ২৫ থেকে ৪০ সেন্টের যে বৃদ্ধি আমাদের জীবনে একটি মহান জিনিস ছিল. ডেমোক্র্যাটরা এর পৃষ্ঠপোষকতা করেছিল; রিপাবলিকান, তারা এর বিরুদ্ধে ছিল। ডেমোক্র্যাটরা দেখেছিল যে বয়স্ক লোকেরা দরিদ্র লোকদের বাড়িতে বাস করছে, আমরা তাদের ডেকেছি, কোন আত্ম-মর্যাদা ছাড়াই, কোন নিরাপত্তা ছাড়াই, এই একটি উন্নত দেশ তৈরি করার জন্য তাদের সারা জীবন দাসত্ব করেছি। সুতরাং, ডেমোক্র্যাটরা বলেছিল, "বয়স্ক ব্যক্তিদের সেই নিরাপত্তা দেওয়ার জন্য আমাদের কিছু দরকার," এবং সামাজিক নিরাপত্তার ধারণাটি সামনে রেখেছিলেন; রিপাবলিকানরা এর বিরুদ্ধে ছিল। সামাজিক নিরাপত্তা পাস। পরে, আমি সমস্ত বিবরণে যাব না, তবে ডেমোক্র্যাটরা আবার মেডিকেয়ারকে এগিয়ে রাখেন বয়স্ক ব্যক্তিদের অবসরের বয়সের পরে আরও ভাল স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ দেওয়ার জন্য। আমার প্রতিপক্ষ, গভর্নর রেগান, আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জন্য কাজ করে রাজনীতিতে তার সূচনা করেছিলেন, মেডিকেয়ারের বিরুদ্ধে কথা বলে এই দেশে ঘুরে বেড়ান।
  • আপনি বলতে পারেন ন্যূনতম মজুরি প্রাচীন ইতিহাস, কিন্তু তিনি বলেছেন যে ন্যূনতম মজুরি মহামন্দার পর থেকে যে কোনও কিছুর চেয়ে বেশি দুর্দশা এবং আরও বেকারত্বের কারণ হয়েছে। ডেমোক্র্যাটরা সবসময়ই এমন লোকদের প্রতি আগ্রহী ছিল যারা অস্থায়ীভাবে কাজের বাইরে ছিল এবং সেই কঠিন সময়ে, তাদের পরিবারকে খাওয়ানোর জন্য, তাদের বাচ্চাদের স্কুলে রাখার জন্য একটি উপায়ের প্রয়োজন ছিল। বেকারত্বের ক্ষতিপূরণ ডেমোক্র্যাটদের দ্বারা তৈরি করা হয়েছিল। সম্প্রতি, আমার প্রতিপক্ষ বলেছেন যে বেকারত্বের ক্ষতিপূরণ শুধুমাত্র ফ্রিলোডারদের জন্য একটি প্রিপেইড অবকাশ। এই সাধারণ বোধ, যা ১৯৩০ বা তার আগে শুরু হয়েছিল এবং এই সময় পর্যন্ত, আধুনিক দিন পর্যন্ত এসেছে, একটি দলকে অন্য পক্ষ থেকে আলাদা করে। একজন রাষ্ট্রপতি হিসাবে আমার কাঁধে প্রধান দায়িত্ব ছিল আমাদের জাতিকে আপনি যেমন চান তেমন রাখতে আপনার প্রত্যাশাকে সম্মান করার জন্য।
  • আমি রাষ্ট্রপতি হওয়ার ১৩ বছর আগে, দুটি রিপাবলিকান প্রশাসনের অধীনে, প্রতিরক্ষার জন্য ব্যয় সেই বছরের মধ্যে ৭ কম হয়েছিল। ওভাল অফিসে যাওয়ার ৮ বছর আগে প্রতিরক্ষা বাজেট ৩৭ শতাংশ কমে গিয়েছিল। তারপর থেকে, প্রতি বছর প্রতিরক্ষা ব্যয়ে আমাদের ক্রমাগত বৃদ্ধি, অনুমানযোগ্য বৃদ্ধি, শব্দবৃদ্ধি হয়েছে। এটার জন্য আমার কাছে কোনো ক্ষমা চাওয়ার নেই। আমি একজন সামরিক লোক। আমার প্রেক্ষাপট একজন নৌ অফিসার হিসেবে। আমি একজন সাবমেরিন অফিসার ছিলাম, যেমনটা আপনারা জানেন। এবং আমি বিশ্বাস করি যে আমাদের জাতিকে শান্তিতে রাখার সর্বোত্তম উপায় হল এটিকে সামরিকভাবে শক্তিশালী রাখা। যতক্ষণ আমি হোয়াইট হাউসে আছি, আমরা সেটা করতে যাচ্ছি।
  • এবং শেষ দুটি পয়েন্ট আমি করতে চাই এই হল. আমি নৌবাহিনী থেকে বেরিয়ে আসার পর থেকে আমার প্রেক্ষাপট একজন কৃষক হিসাবে। আমি খুব গর্বিত যে আপনি আমাকে কিছু ভাল, প্রশিক্ষিত ফ্লোরিডা নেতাদের দিয়েছেন এবং আমাকে সাহায্য করার জন্য। Reubin Askew হল আমার পরিচিত সেরা সরকারি কর্মচারীদের একজন, এবং তিনি আমাদের বিশেষ বাণিজ্য প্রতিনিধি। যেহেতু তিনি সেখানে আছেন, আমরা উল্লেখযোগ্য অগ্রগতি করেছি। এই বছর আমরা ৪০ বিলিয়ন ডলার মূল্যের আমেরিকান কৃষি পণ্য বিদেশে বিক্রি করব। এটি গত বছরের তুলনায় $৮ বিলিয়ন বৃদ্ধি, এবং ১৯৭৯ বিশ্ব রেকর্ড স্থাপন করেছে। ১৯৭৮ বিশ্ব রেকর্ড স্থাপন. ১৯৭৭ বিশ্ব রেকর্ড স্থাপন. আপনি আমাকে দিয়েছেন অন্য একজন মানুষ জিম উইলিয়ামস. আমাদের এই প্রথম ৩ বছর থাকবে, তার এবং অন্যদের সাহায্যে, আমাদের জাতির ইতিহাসে কৃষকদের জন্য সর্বোচ্চ মোট আয় এবং সর্বোচ্চ নেট আয়। আমরা আমেরিকান নাগরিকদের ব্যক্তিগত বিষয় থেকে সরকারের নাক পেতে ভাল অগ্রগতি করেছি. আমরা এয়ারলাইন্স, রেলপথ, আর্থিক প্রতিষ্ঠান, ট্রাকিং, যোগাযোগে কাজ করা নিয়ন্ত্রণমুক্ত করেছি। এবং আপনারা যারা অরল্যান্ডো এলাকায় থাকেন তারা জানেন যে এয়ারলাইন ডিরেগুলেশন আপনার জন্য ভাল হয়েছে। এটি হওয়ার আগে, এখানে ৪টি ফ্লাইট আসত; এখন ১৫. সেই বৃদ্ধি সারা দেশের জন্য খুবই ভালো। এটি মুক্ত এন্টারপ্রাইজ সিস্টেমে প্রতিযোগিতাকে ফিরিয়ে দিয়েছে, আমাদের সরকারকে এটির মতো কাজ করতে দিন।
  • এবং পরিশেষে, আমি আপনাকে একজন আমেরিকান নাগরিক হিসাবে আপনার গুরুত্ব সম্পর্কে মনে করিয়ে দিই। আপনার এখানে আসা এবং আর্থিকভাবে অবদান আমাদের জন্য খুব উপকারী. এটা ছাড়া আমরা চলতে পারতাম না। আমরা আপনার উপর নির্ভর করছি, এবং আপনি আমাদের হতাশ করেননি। রিচার্ড সোয়ান একটি দুর্দান্ত কাজ করেছে এবং আপনারা সবাই এতে যোগ দিয়েছেন। কিন্তু আমি আপনাকে মনে করিয়ে দিতে চাই যে এটি যথেষ্ট নয়। আপনি যদি আমাদের জাতির মহত্ত্বে বিশ্বাস করেন, যদি আপনি আমাদের দলের নীতিতে বিশ্বাস করেন, যদি আপনি গণতন্ত্রের গুরুত্ব এবং হোয়াইট হাউস, ওভাল অফিস, রাষ্ট্রপতি এবং ব্যক্তিগতভাবে আপনার মধ্যে থাকা অংশীদারিত্বে বিশ্বাস করেন, আপনি যদি আপনার নিজের পরিবার এবং আপনার পরিবারের বাইরের লোকেদের সম্পর্কে যত্নবান হন, তাহলে আমি চাই আগামী ১০ দিন আপনি এই নির্বাচনকে রূপ দেওয়ার জন্য আগে যতটা পরিশ্রম করেছেন ততটা পরিশ্রম করুন যাতে আমরা বিজয়ী হতে পারি। .

১৯৮১[সম্পাদনা]

  • আমার দুই পূর্বসূরিকে বাদ দিয়ে, একজন রাষ্ট্রপতির মুখোমুখি হওয়া বিদেশী নীতির কিছু প্রশ্ন কতটা জটিল এবং অস্থির তা আমি সবার চেয়ে ভালো জানি। [৪]
বিদায়ের ঠিকানা (১৯৮১)[সম্পাদনা]
আমেরিকা মানবাধিকার আবিষ্কার করেনি। একটি খুব বাস্তব অর্থে, এটা অন্য উপায় রাউন্ড. মানবাধিকার আবিষ্কার করেছে আমেরিকা।
মৌলিক শক্তি যা আমাদের একত্রিত করে তা আত্মীয়তা বা উত্সের স্থান বা ধর্মীয় পছন্দ নয়। স্বাধীনতার ভালবাসা একটি সাধারণ রক্ত যা আমাদের আমেরিকান শিরায় প্রবাহিত হয়।
বিদায়ের ঠিকানা (জানুয়ারি ১৪, ১৯৮১)


  • আমি এখন আগের চেয়ে আরও বেশি নিশ্চিত যে মার্কিন যুক্তরাষ্ট্র - অন্য যেকোনো দেশের চেয়ে ভালো - ভবিষ্যতে যা কিছু নিয়ে আসতে পারে তা সফলভাবে পূরণ করতে পারে।
    এই বিগত চার বছর আমাকে আমাদের দেশের অভ্যন্তরীণ শক্তি সম্পর্কে আরও বেশি নিশ্চিত করেছে — আমাদের নীতি ও আদর্শের অপরিবর্তনীয় মূল্য, আমাদের রাজনৈতিক ব্যবস্থার স্থিতিশীলতা, আমাদের জনগণের চাতুর্য এবং শালীনতা।


  • আমাদের সরকার ব্যবস্থার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ভবিষ্যত গতিপথ গঠনে সাহায্য করার জন্য প্রত্যেক আমেরিকানের অধিকার এবং কর্তব্য রয়েছে।
    সংবাদপত্র এবং জনসাধারণের দ্বারা সমস্ত সরকারী কর্মকর্তাদের চিন্তাশীল সমালোচনা এবং নিবিড় পর্যবেক্ষণ আমাদের গণতান্ত্রিক সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। এখন আমাদের অতীতের মতো, শুধুমাত্র পূর্ণ ও খোলামেলা বিতর্কের মাধ্যমে জনগণের বোঝাপড়া এবং সম্পৃক্ততাই গুরুতর ভুল এড়াতে এবং জাতির অব্যাহত মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করতে পারে।
একটি সর্বাত্মক পারমাণবিক যুদ্ধে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও বেশি ধ্বংসাত্মক শক্তি প্রতি সেকেন্ডে উন্মোচিত হবে... ইতিহাসের সব যুদ্ধের চেয়ে প্রথম কয়েক ঘণ্টায় বেশি মানুষ নিহত হয়েছে।
  • একটি সর্বাত্মক পারমাণবিক যুদ্ধে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও বেশি ধ্বংসাত্মক শক্তি প্রতি সেকেন্ডে দীর্ঘ বিকেলে মুক্ত করা হবে, সমস্ত ক্ষেপণাস্ত্র এবং বোমা পড়তে সময় লাগবে। একটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ প্রতি সেকেন্ডে - ইতিহাসের সমস্ত যুদ্ধের চেয়ে প্রথম কয়েক ঘণ্টায় বেশি লোক নিহত হয়েছে। জীবিতরা, যদি থাকে, আত্মহত্যা করেছে এমন একটি সভ্যতার বিষাক্ত ধ্বংসাবশেষের মধ্যে হতাশায় বসবাস করবে।


  • আজ আমরা আমাদের রাজনৈতিক ব্যবস্থাকে এমন কিছু করতে বলছি যা প্রতিষ্ঠাতারা কখনো স্বপ্নেও দেখেননি। তারা যে সরকার কয়েক লক্ষ মানুষের জন্য ডিজাইন করেছিল তা এখন প্রায় ২৩০ মিলিয়ন মানুষের একটি জাতিকে সেবা করে। তাদের ছোট উপকূলীয় প্রজাতন্ত্র এখন একটি মহাদেশের বাইরে বিস্তৃত, এবং এখন আমাদের দায়িত্ব রয়েছে বিশ্বের অনেক অংশকে একটি নিরাপদ এবং সমৃদ্ধ ভবিষ্যতের জন্য কঠিন সময়ের মধ্য দিয়ে নেতৃত্ব দেওয়ার জন্য।
    আজ, যেহেতু আমাদের সমস্যাগুলি মোকাবেলা করার জন্য সরকারের ক্ষমতা সম্পর্কে লোকেরা আরও বেশি সন্দেহজনক হয়ে উঠেছে, আমরা ক্রমবর্ধমানভাবে একক-ইস্যু গোষ্ঠী এবং বিশেষ স্বার্থ সংস্থাগুলির প্রতি আকৃষ্ট হয়েছি তা নিশ্চিত করার জন্য যে যাই হোক না কেন আমাদের নিজস্ব ব্যক্তিগত মতামত এবং আমাদের নিজস্ব ব্যক্তিগত স্বার্থ সুরক্ষিত
    আমেরিকার রাজনৈতিক জীবনে এটি একটি বিরক্তিকর কারণ। এটি আমাদের উদ্দেশ্যকে বিকৃত করে কারণ জাতীয় স্বার্থ সবসময় আমাদের একক বা বিশেষ স্বার্থের সমষ্টি নয়। আমরা সবাই একসাথে আমেরিকান - এবং আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে সাধারণ ভাল আমাদের সাধারণ স্বার্থ এবং আমাদের ব্যক্তিগত দায়িত্ব।


  • জাতীয় দুর্বলতা - বাস্তব বা অনুভূত - আগ্রাসন প্রলুব্ধ করতে পারে এবং এইভাবে যুদ্ধের কারণ হতে পারে। এ কারণে যুক্তরাষ্ট্র তার সামরিক শক্তিকে অবহেলা করতে পারে না। আমাদের অবশ্যই হবে এবং আমরা শক্তিশালী থাকব। কিন্তু সমান দৃঢ়তার সাথে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সমস্ত দেশকে অবশ্যই বিশ্বের পরমাণু অস্ত্রের বিশাল মজুদ দ্বারা উত্থাপিত ভয়াবহ বিপদ নিয়ন্ত্রণ ও হ্রাস করার উপায় খুঁজে বের করতে হবে।
    এই অস্ত্রগুলি কী করতে পারে তা আমরা প্রথম দেখেছিলাম সেই মুহূর্ত থেকে এটি প্রতিটি আমেরিকান রাষ্ট্রপতির উদ্বেগের বিষয়। আমাদের নেতাদের আমাদের বোঝাপড়া এবং আমাদের সমর্থন প্রয়োজন হবে কারণ তারা এই কঠিন কিন্তু গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবেলা করবে। এই বিশাল ধ্বংসাত্মক শক্তিকে নিয়ন্ত্রণ করার লক্ষ্য বা মৌলিক পদ্ধতি নিয়ে কোনো দ্বিমত নেই। উত্তরটি কেবল বিশ্বনেতাদের মনোভাব বা কর্মের মধ্যে নয়, বরং শান্তি রক্ষার জন্য আমাদের সংগ্রাম চালিয়ে যাওয়ার সাথে সাথে আমাদের সকলের উদ্বেগ ও দাবির মধ্যে রয়েছে।


  • পারমাণবিক অস্ত্র আমাদের মানব চরিত্রের একদিকের বহিঃপ্রকাশ। কিন্তু আরেকটি দিক আছে। একই রকেট প্রযুক্তি যা পারমাণবিক ওয়ারহেড সরবরাহ করে তা আমাদের শান্তিতে মহাকাশে নিয়ে গেছে । সেই দৃষ্টিকোণ থেকে, আমরা আমাদের পৃথিবীকে বাস্তবে যেমন দেখি — একটি ছোট এবং ভঙ্গুর এবং সুন্দর নীল গ্লোব, আমাদের একমাত্র বাড়ি। আমরা জাতি বা ধর্ম বা দেশের কোন বাধা দেখি না। আমরা আমাদের প্রজাতি এবং আমাদের গ্রহের অপরিহার্য ঐক্য দেখতে পাই; এবং বিশ্বাস এবং সাধারণ জ্ঞানের সাথে, সেই উজ্জ্বল দৃষ্টি শেষ পর্যন্ত জয়ী হবে।
    তাই আরেকটি বড় চ্যালেঞ্জ হল, আমরা যে জগতে বাস করি সেই জগতের গুণগত মান রক্ষা করা। ভবিষ্যত জুড়ে যে ছায়াগুলি ব্যর্থ হয় তা কেবল আমাদের তৈরি করা অস্ত্রগুলির দ্বারাই নয়, কিন্তু বিশ্বের ধরণ দ্বারা আমরা পুষ্ট বা অবহেলা করব।


  • আমাদের গ্রহের ভৌত বাস্তবতা স্বীকার করার অর্থ অন্তহীন আত্মত্যাগের হতাশাজনক ভবিষ্যত নয়। প্রকৃতপক্ষে, এই বাস্তবতাগুলিকে স্বীকার করা তাদের সাথে মোকাবিলা করার প্রথম পদক্ষেপ। আমরা বিশ্বের সম্পদ সমস্যাগুলি পূরণ করতে পারি - জল, খাদ্য, খনিজ, কৃষিজমি, বন, অতিরিক্ত জনসংখ্যা, দূষণ - যদি আমরা সাহস এবং দূরদর্শিতার সাথে মোকাবিলা করি।


  • আমি সবেমাত্র মানবজাতির যে সম্ভাব্য ধ্বংসাত্মক শক্তির বিকাশ ঘটিয়েছে এবং আমরা কীভাবে তাদের নিয়ন্ত্রণ করতে পারি সে সম্পর্কে কথা বলছি। এটি সমানভাবে গুরুত্বপূর্ণ যে আমরা যুগে যুগে যে উপকারী শক্তিগুলি বিকাশ করেছি এবং কীভাবে তাদের ধরে রাখতে পারি সেগুলিকে মনে রাখা।
    সেই গঠনমূলক শক্তিগুলির মধ্যে একটি হল গণতন্ত্রকে শক্তিশালী করার মাধ্যমে ব্যক্তি মানব স্বাধীনতার বৃদ্ধি এবং সারা বিশ্বে বঞ্চনা, নির্যাতন, সন্ত্রাস এবং মানুষের নিপীড়নের বিরুদ্ধে লড়াই। মানবাধিকারের সংগ্রাম বর্ণ, জাতি বা ভাষার সমস্ত পার্থক্যকে অগ্রাহ্য করে।
    যারা স্বাধীনতার জন্য ক্ষুধার্ত, যারা মানবিক মর্যাদার জন্য তৃষ্ণার্ত এবং যারা ন্যায়বিচারের জন্য যন্ত্রণা ভোগ করে- তারা এই কারণের দেশপ্রেমিক।
    আমি আমার সমস্ত হৃদয় দিয়ে বিশ্বাস করি যে আমেরিকাকে সর্বদা এই মৌলিক মানবাধিকারের পক্ষে দাঁড়াতে হবে — দেশে এবং বিদেশে। এটাই আমাদের ইতিহাস এবং আমাদের ভাগ্য।
    আমেরিকা মানবাধিকার আবিষ্কার করেনি। একটি খুব বাস্তব অর্থে, এটা অন্য উপায় রাউন্ড. মানবাধিকার আবিষ্কার করেছে আমেরিকা।'
    পৃথিবীর ইতিহাসে আমাদেরই প্রথম জাতি যেটি সুস্পষ্টভাবে এমন একটি ধারণার উপর প্রতিষ্ঠিত হয়েছিল। আমাদের সামাজিক এবং রাজনৈতিক অগ্রগতি একটি মৌলিক নীতির উপর ভিত্তি করে - ব্যক্তির মূল্য এবং গুরুত্ব। মৌলিক শক্তি যা আমাদের একত্রিত করে তা আত্মীয়তা বা উত্সের স্থান বা ধর্মীয় পছন্দ নয়। স্বাধীনতার ভালবাসা একটি সাধারণ রক্ত যা আমাদের আমেরিকান শিরায় প্রবাহিত হয়।


  • মানবাধিকারের জন্য যুদ্ধ - দেশে এবং বিদেশে - শেষ হয়নি। আমাদের কখনই বিস্মিত বা নিরুৎসাহিত হওয়া উচিত নয় কারণ আমাদের প্রচেষ্টার প্রভাব বৈচিত্র্যময় ফলাফল পেয়েছে এবং সবসময় থাকবে। বরং আমাদের গর্ব করা উচিত যে, যে আদর্শ আমাদের জাতির জন্ম দিয়েছে তা আজও সারা বিশ্বের নিপীড়িত মানুষের আশাকে অনুপ্রাণিত করে। আমাদের আত্ম-ধার্মিকতা বা আত্মতুষ্টির কোন কারণ নেই। কিন্তু আমাদের অধ্যবসায়ের প্রতিটি কারণ আছে, আমাদের নিজের দেশের মধ্যে এবং আমাদের সীমানার বাইরেও।
    আমরা যদি মানবাধিকারের জন্য একটি আলোকবর্তিকা হিসাবে কাজ করতে চাই, তাহলে আমাদের অবশ্যই ঘরে বসেই নিখুঁত করতে হবে যে অধিকার এবং মূল্যবোধগুলি আমরা বিশ্বজুড়ে সমর্থন করি: আমাদের শিশুদের জন্য একটি শালীন শিক্ষা, সমস্ত আমেরিকানদের জন্য পর্যাপ্ত চিকিৎসা সেবা, বৈষম্যের অবসান সংখ্যালঘু এবং নারী, যারা কাজ করতে সক্ষম তাদের জন্য একটি চাকরি এবং অন্যায় ও ধর্মীয় অসহিষ্ণুতা থেকে মুক্তি।


  • আমরা একটি পরিবর্তনের সময়ে বাস করছি, একটি অস্বস্তিকর যুগ যা এই শতাব্দীর বাকি অংশে সহ্য করার সম্ভাবনা রয়েছে। সময়ের মধ্যে আমরা কিছু সময়-সম্মানিত নীতি এবং প্রতিশ্রুতি পরিত্যাগ করতে প্রলুব্ধ হতে পারি যা অতীত প্রজন্মের কঠিন সময়ে প্রমাণিত হয়েছে। আমাদের কখনই এই প্রলোভনের কাছে হার মানতে হবে না। আমাদের আমেরিকান মূল্যবোধ বিলাসিতা নয়, প্রয়োজন-আমাদের রুটিতে লবণ নয়, বরং রুটি নিজেই।

রাষ্ট্রপতিত্বের পর[সম্পাদনা]

২০০০ এর দশক[সম্পাদনা]

  • আমার শৈশবকাল ব্যতীত, যখন আমি সম্ভবত মাইকেলেঞ্জেলোর সিস্টিন চ্যাপেলের প্রবাহিত সাদা দাড়ির সাথে ঈশ্বরের চিত্রায়ন দ্বারা প্রভাবিত হয়েছিলাম, আমি কখনই স্রষ্টাকে কোনও ধরণের মানবিক উপমায় উপস্থাপন করার চেষ্টা করিনি। ঈশ্বর পুরুষ না মহিলা তা নিয়ে উচ্চারিত বিতর্ক আমার কাছে হাস্যকর মনে হয়। আমি ঈশ্বরকে সর্বশক্তিমান এবং সর্বজ্ঞ উপস্থিতি হিসাবে মনে করি, এমন একটি আত্মা যা মহাবিশ্ব, সত্যের সার, প্রকৃতি, সত্তা এবং জীবনের মধ্যে বিরাজ করে। আমার কাছে, এগুলি গভীর এবং বর্ণনাতীত ধারণা যা শব্দে প্রকাশ করার সময় তুচ্ছ বলে মনে হয়।
    • লিভিং ফেইথ (২০০১), পি. ২২২


  • আমাদের রাজ্যের পাঠ্যপুস্তকে ' বিবর্তন ' শব্দের বিদ্যমান এবং দীর্ঘস্থায়ী ব্যবহার জর্জিয়ানদের মহাবিশ্বের স্রষ্টা হিসাবে ঈশ্বরের সর্বশক্তিমানে বিশ্বাসকে বিরূপভাবে প্রভাবিত করেনি, খ্রিস্টান বিশ্বাস এবং ভূতত্ত্ব, জীববিদ্যা সম্পর্কিত প্রমাণিত তথ্যের মধ্যে কোনও অসঙ্গতি থাকতে পারে না।, এবং জ্যোতির্বিদ্যা। আমাদের ধর্মীয় বিশ্বাস রক্ষার জন্য তারা যে আকাশ থেকে পড়ে এবং সমতল পৃথিবীতে অবতরণ করতে পারে তা শেখানোর দরকার নেই।


  • ইরাক একটি অন্যায় যুদ্ধ। আমি তখন ভেবেছিলাম, এবং আমি এখন মনে করি, ইরাকে আক্রমণ ছিল অপ্রয়োজনীয় এবং অন্যায্য। এবং আমি মনে করি যে প্রাঙ্গনে এটি চালু করা হয়েছিল তা মিথ্যা ছিল।


  • এই যুদ্ধটি অহংকার বা অহংকার দ্বারা অনুপ্রাণিত হয়েছে, তেল সম্পদ নিয়ন্ত্রণ করার ইচ্ছা দ্বারা, আমাদের কর্মসূচী স্থাপনের ইচ্ছা দ্বারা।


  • ফিলিস্তিনিদের সুস্থতার জন্য আমরা সম্পূর্ণরূপে ইসরায়েলিদের সাথে বিছানায় আছি।
আমি অস্বীকার করতে পারি না যে আমি একজন রাষ্ট্রপতির চেয়ে ভাল প্রাক্তন রাষ্ট্রপতি।
  • আমি অস্বীকার করতে পারি না যে আমি একজন রাষ্ট্রপতির চেয়ে ভাল প্রাক্তন রাষ্ট্রপতি।
  • ews/world/americas/us-politics/presidents-day-post-white-house-b২০১৯৭২৩.html "প্রেসিডেন্টস ডে: হোয়াইট হাউস ছাড়ার পর আমেরিকার নেতারা কী করেছিলেন"] দ্য ইন্ডিপেনডেন্ট (লন্ডন, ২১ ফেব্রুয়ারি ২০২২)। [ http://www.washtimes.com- এ উদ্ধৃত হিসাবে সাংবাদিকদের সাথে সাক্ষাৎকার
  • ational/২০০৫১১০৩-১১১৭৪০-৭১৪৮r.htm "কার্টার গর্ভপাত সংস্কৃতির নিন্দা করেছেন"] ওয়াশিংটন টাইমস (নভেম্বর ৩, ২০০৫)



  • আমার বয়স ১৮ বছর থেকে, আমি বাইবেল শিখিয়েছি। গত পনের বা বিশ বছর ধরে, আমি প্রতি রবিবার যখন আমি বাড়িতে বা আমার নিজের বাড়ির কাছাকাছি ছিলাম, তাই বছরে ৩৫ বা ৪০ বার পড়িয়েছি। সেই রবিবারের অর্ধেক, পাঠ্য হিব্রু বাইবেল থেকে আসে। পবিত্র ভূমি এবং হিব্রু জনগণের শিক্ষার প্রতি আমার গভীর ব্যক্তিগত আগ্রহ রয়েছে। ইহুদি মানুষ, হিব্রু বা অন্য যেকোন কিছুর জন্য ঈশ্বরের একটি বিশেষ অবস্থান রয়েছে। আমি প্রাচীন ইস্রায়েল এবং জুডিয়ার মধ্যে পার্থক্য জানি, এবং আমি ইতিহাস জানি। ইহুদিদের নিয়ে আমার কোনো সমস্যা নেই।
    • উদ্ধৃত হিসাবে [http:/
  • ymag.com
  • ews/politics/৪৮৬৭৫/index২.html "কে জিমি কার্টারকে ভয় পায়?" অ্যামি উইলেন্টজ দ্বারা, নিউ ইয়র্ক ম্যাগাজিনে (জুলাই ২০, ২০০৮)]


  • I have been in love with the Palestinian people for many years...
  • ews/in-west-bank-carter-speaks-of-his-love-for-the-palestinians-1.277860 "In West Bank, Carter speaks of his love for the Palestinians"] |url= এর মান পরীক্ষা করুন (সাহায্য)HaaretzHaaretz  line feed character in |url= at position 23 (সাহায্য)


২০১০ এর দশক[সম্পাদনা]

  • আমি মনে করি, আমার সবচেয়ে বড় ব্যর্থতা ছিল পুনর্নির্বাচিত না হওয়া। [এই ক্ষতি আমাকে শিখিয়েছে] আমেরিকানদের জিম্মিদের বের না করে বিদেশে ৪৪৪ দিন আটকে রাখা যাবে না। আমি যথাসাধ্য চেষ্টা করেছি, কিন্তু ব্যর্থ হয়েছি।
    • ১৯৮০ সালের রাষ্ট্রপতি নির্বাচন এবং ইরান জিম্মি সংকট (১৪ ডিসেম্বর, ২০১০) প্রসঙ্গে "বিগ থিংক" এর সাথে সাক্ষাত্কার।
    • "কার্টার: সবচেয়ে বড় ব্যর্থতা ছিল '80 পরাজয়" |url= এর মান পরীক্ষা করুন (সাহায্য)Politico। Politico। ডিসেম্বর ১৪, ২০১০। 
  • আমি স্পষ্টতই আশা করেছিলাম যে আমি যা পেয়েছি তার সবকিছুই একটি পার্থক্য তৈরি করবে, … এটি আমার সবচেয়ে ভয়ঙ্কর স্বপ্নের পিছনে ছিল।
    • [১] সিবিএস নিউজ (ফেব্রুয়ারি ২২, ২০১২)


  • আমি নিশ্চিত হয়েছি যে সবচেয়ে গুরুতর এবং অনাকাঙ্ক্ষিত বিশ্বব্যাপী চ্যালেঞ্জ হল নারী ও মেয়েদের বঞ্চনা এবং নির্যাতন, যা মূলত সতর্কতার সাথে নির্বাচিত ধর্মীয় গ্রন্থের ভুল ব্যাখ্যা এবং সহিংসতা ও যুদ্ধের ক্রমবর্ধমান সহনশীলতার কারণে ঘটে।
    • অ্যা কল টু অ্যাকশন: নারী, ধর্ম, সহিংসতা এবং শক্তি (২০১৪)
  • আমি মনে করি আমি ট্রাম্পকে বেছে নেব, যা আপনাদের মধ্যে কয়েকজনকে অবাক করে দিতে পারে, কিন্তু কারণ হল ট্রাম্প ইতিমধ্যেই প্রমাণ করেছেন যে তিনি সম্পূর্ণ নমনীয়। আমি মনে করি না তার কোনো স্থির মতামত আছে যে তিনি সত্যিই হোয়াইট হাউসে গিয়ে লড়াই করবেন। টেড ক্রুজ নমনীয় নয়। তার অনেক ডানপন্থী নীতি রয়েছে, আমার মতে, তিনি যদি এবং কখন রাষ্ট্রপতি হন তা আক্রমণাত্মকভাবে অনুসরণ করা হবে।
    • House of Lords, যখন ২০১৬ United States presidential election সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। [ https://www.cbsnews.com এ উদ্ধৃত
  • ews/jimmy-carter-i-would-choose-donald-trump-over-ted-cruz/ জিমি কার্টার: আমি টেড ক্রুজের পরিবর্তে ডোনাল্ড ট্রাম্পকে বেছে নেব] (ফেব্রুয়ারি ৩, ২০১৬), CBS News
  • আমি মনে করি সে একজন বিপর্যয়... মানবাধিকার এবং মানুষের যত্ন নেওয়া এবং মানুষের সাথে সমান আচরণ করা। … আমি মনে করি প্রেসিডেন্ট ট্রাম্পের সত্যের প্রতি অজ্ঞতার মনোভাব রয়েছে।
  • ews
  • ational/wp/২০১৮/০৮/১৭/feature/the-un-selebrity-president-jimmy-carter-shuns-richs-lives-modestly-in-his-georgia-hometown/ কেভিন সুলিভানের "দ্য আন-সেলিব্রিটি প্রেসিডেন্ট" এবং মেরি জর্ডান ওয়াশিংটন পোস্ট (আগস্ট ১৭, ২০১৮)]
  • আমি ১৯৭৯ সালে চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করেছি। ১৯৭৯ সাল থেকে, আপনি কি জানেন চীন কতবার কারও সাথে যুদ্ধ করেছে? কোনোটিই নয়। এবং আমরা যুদ্ধে থেকেছি। (কার্টার বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র) বিশ্বের ইতিহাসে সবচেয়ে যুদ্ধবাজ জাতি... আমাদের এই দেশে কত মাইল উচ্চ গতির রেলপথ আছে?... আমি মনে করি, আমরা ৩ ট্রিলিয়ন ডলার ( সামরিক ব্যয় ) নষ্ট করেছি... চীন যুদ্ধে একটি পয়সাও নষ্ট করেনি এবং সে কারণেই তারা আমাদের চেয়ে এগিয়ে। প্রায় সব উপায়ে... এবং আমি মনে করি পার্থক্য হল আপনি যদি $৩ ট্রিলিয়ন নেন এবং আমেরিকান অবকাঠামোতে রাখেন, তাহলে আপনার সম্ভবত $২ ট্রিলিয়ন অবশিষ্ট থাকবে। আমাদের উচ্চ-গতির রেলপথ থাকবে। আমাদের এমন ব্রিজ আছে যেগুলো ভেঙে যাচ্ছে না। আমরা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় যে রাস্তা চাই. আমাদের শিক্ষাব্যবস্থা দক্ষিণ কোরিয়া বা হংকং এর মতই ভালো হবে... আমি আমার দেশকে চীনের সাথে বিরূপভাবে তুলনা করছিলাম না... আমি শুধু ইঙ্গিত করছিলাম কারণ আমি গত রাতে একটি ফোন কল পেয়েছি।
  • আমি শেষবার বার্নিকে ভোট দিয়েছিলাম। তবে আমার মনের মধ্যে একটি বড় কারণ হল কে ট্রাম্পকে হারাতে পারে। কারণ আমি মনে করি ট্রাম্পের আরও চার বছর থাকাটা একটা বিপর্যয় হবে।
  • ews/breaking-news/jimmy-carter-says-trump-election-would-disaster/qyjNmDBAIVbccBQxLvao১O/ "জিমি কার্টার বলেছেন ট্রাম্পের পুনঃনির্বাচন 'একটি বিপর্যয়' হবে" আর্নি সুগস, দ্য আটলান্টা জার্নাল-কনস্টিটিউশন (সেপ্টেম্বর ১৮, ২০১৯)]
  • আমার এখনও পূর্ণ আস্থা আছে যে যুক্তরাষ্ট্র যদি সময় দেয়, তাহলে তার সমস্যার সমাধান করবে। অতীতে যখনই আমরা কঠিন প্রশ্নের সম্মুখীন হয়েছি আমরা সবসময়ই তা করতে পেরেছি । মার্কিন যুক্তরাষ্ট্রের এখনও সেই সহজাত শক্তি রয়েছে।
    • দ্য আটলান্টা জার্নাল-কন্সটিটিউশন (সেপ্টেম্বর ১৮, ২০১৯) আর্নি সুগস দ্বারা "জিমি কার্টার বলেছেন ট্রাম্পের পুনঃনির্বাচন হবে 'একটি বিপর্যয়'"

নোবেল বক্তৃতা (২০০২)[সম্পাদনা]

জীবনের অপরিবর্তনীয় নীতিগুলি আধুনিক সময়ের পূর্বের
[http:/nobelprize.org/peace/laureates/২০০২/carter-lecture.html অসলো, নরওয়েতে বক্তৃতা (ডিসেম্বর ১০, ২০০২)], নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর।
আমাদের সাধারণ মানবতার বন্ধন আমাদের ভয় এবং কুসংস্কারের বিভক্তির চেয়ে শক্তিশালী। ঈশ্বর আমাদের পছন্দ করার ক্ষমতা দেন। আমরা দুঃখকষ্ট দূর করতে বেছে নিতে পারি। আমরা শান্তির জন্য একসাথে কাজ করতে পারি। আমরা এই পরিবর্তনগুলি করতে পারি - এবং আমাদের অবশ্যই করতে হবে ।
  • বেশীরভাগ নোবেল বিজয়ী নিরাপত্তার সাথে আমাদের কাজ চালিয়েছেন, কিন্তু অন্যরাও আছেন যারা মহান ব্যক্তিগত সাহসের সাথে কাজ করেছেন। আমার দুই বন্ধু আনোয়ার সাদাত এবং ইতজাক রাবিন, যারা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য তাদের জীবন দিয়েছিলেন, তাদের চেয়ে শান্তি স্থাপনের বিপদ সম্পর্কে কেউই এর চেয়ে স্পষ্ট অনুস্মারক প্রদান করেনি।
  • আমি হোয়াইট হাউস ছাড়ার পর থেকে পৃথিবী অনেক বদলে গেছে। এখন অভূতপূর্ব সামরিক ও অর্থনৈতিক শক্তির সাথে একমাত্র পরাশক্তি। আমেরিকান অস্ত্রের জন্য আসন্ন বাজেট পরবর্তী পনেরোটি দেশের মিলিত বাজেটের চেয়ে বেশি হবে এবং বিশ্বের অনেক দেশে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সৈন্য রয়েছে। আমাদের স্থূল জাতীয় অর্থনীতি আমাদের অনুসরণকারী তিনটি দেশের চেয়ে বেশি, এবং বাণিজ্য, মানবিক সহায়তা এবং বৈশ্বিক সম্পদের বরাদ্দ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় আমাদের দেশের কণ্ঠস্বর প্রায়শই প্রাধান্য পায়। এই প্রভাবশালী অবস্থা আমাদের জীবদ্দশায় পরিবর্তনের সম্ভাবনা নেই।
    মহান আমেরিকান শক্তি এবং দায়িত্ব অভূতপূর্ব নয়, এবং অতীতে সংযম এবং মহান সুবিধার সাথে ব্যবহার করা হয়েছে। আমরা অনুমান করিনি যে সুপার শক্তি সুপার প্রজ্ঞার নিশ্চয়তা দেয়, এবং আমাদের নিজস্ব ক্ষমতা এবং প্রভাব সর্বোত্তম সাধারণ রায়ের দ্বারা মেজাজ নিশ্চিত করার জন্য আমরা ধারাবাহিকভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে পৌঁছেছি।
    আমাদের দেশের মধ্যে, চূড়ান্ত সিদ্ধান্তগুলি গণতান্ত্রিক উপায়ে নেওয়া হয়, যা মধ্যপন্থী বা খারাপ-পরামর্শযুক্ত প্রস্তাবগুলির দিকে ঝোঁক। ঐতিহাসিক সাংবিধানিক নীতির দ্বারা সীমাবদ্ধ এবং অনুপ্রাণিত হয়ে, আমাদের জাতি স্বাধীনতা, মানবাধিকার এবং সবার জন্য ন্যায়বিচারের বর্তমান প্রায় সর্বজনীন আদর্শ অনুসরণ করার জন্য দুই শতাধিক বছরেরও বেশি সময় ধরে চেষ্টা করেছে।
  • সবচেয়ে গুরুতর এবং সর্বজনীন সমস্যা হল পৃথিবীর সবচেয়ে ধনী এবং দরিদ্রতম মানুষের মধ্যে ক্রমবর্ধমান খাদ। দশটি ধনী দেশের নাগরিকরা এখন যারা দশটি দরিদ্র দেশে বাস করে তাদের থেকে পঁচাত্তর গুণ বেশি ধনী, এবং বিচ্ছেদ প্রতি বছর বাড়ছে, কেবল জাতির মধ্যে নয়, তাদের মধ্যেও।
  • ভদ্রমহিলা এবং ভদ্রলোক: যুদ্ধ কখনও কখনও একটি প্রয়োজনীয় মন্দ হতে পারে। তবে যতই প্রয়োজন হোক না কেন, এটি সর্বদা একটি মন্দ, কখনও ভাল নয়। একে অপরের সন্তানকে হত্যা করে আমরা একসাথে শান্তিতে বসবাস করতে শিখব না।
  • আমাদের সাধারণ মানবতার বন্ধন আমাদের ভয় এবং কুসংস্কারের বিভক্তির চেয়ে শক্তিশালী। ঈশ্বর আমাদের পছন্দ করার ক্ষমতা দেন। আমরা দুঃখকষ্ট দূর করতে বেছে নিতে পারি। আমরা শান্তির জন্য একসাথে কাজ করতে পারি। আমরা এই পরিবর্তনগুলি করতে পারি - এবং আমাদের অবশ্যই হবে।

DNC ঠিকানা (২০০৪)[সম্পাদনা]

গণতান্ত্রিক জাতীয় কনভেনশনে ঠিকানা (জুলাই ২৬, ২০০৪)
  • আমার নাম জিমি কার্টার, এবং আমি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছি না।
  • আপনারা হয়তো অনেকেই জানেন, আমার প্রথম নির্বাচিত কর্মজীবন ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে, যেখানে আমি সাবমেরিন অফিসার হিসেবে কাজ করেছি। সেই সময়ে, আমার জাহাজের সঙ্গীরা এবং আমি যুদ্ধের জন্য প্রস্তুত ছিলাম এবং আমাদের জাতি এবং এর নীতিগুলিকে রক্ষা করার জন্য আমাদের জীবন দিতে প্রস্তুত ছিলাম। একই সময়ে, আমরা সর্বদা প্রার্থনা করি যে আমাদের প্রস্তুতি শান্তি রক্ষা করবে।
    আমি দুই প্রেসিডেন্ট, হ্যারি ট্রুম্যান এবং ডোয়াইট আইজেনহাওয়ারের অধীনে কাজ করেছি, যারা বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করেছেন, যারা উভয়েই সম্মানের সাথে তাদের সক্রিয় সামরিক দায়িত্বের মুখোমুখি হয়েছেন।
    তারা জানত যুদ্ধের ভয়াবহতা। এবং পরে কমান্ডার ইন চিফ হিসাবে, তারা সংযম এবং বিচার প্রয়োগ করেছিল এবং তাদের মিশনের স্পষ্ট ধারণা ছিল।
    আমাদের আস্থা ছিল যে আমাদের নেতারা, সামরিক এবং বেসামরিক উভয়ই, আমেরিকার গুরুত্বপূর্ণ স্বার্থ বিপদে না পড়লে আমাদের সৈন্য এবং নাবিকদের পছন্দের যুদ্ধ শুরু করে ক্ষতির পথে ফেলবেন না।
    আমরা নিশ্চিত ছিলাম যে এই রাষ্ট্রপতিরা আমাদের বিভ্রান্ত করবেন না যখন সমস্যাগুলি আমাদের জাতীয় নিরাপত্তার সাথে জড়িত।
  • চরমপন্থাকে প্রত্যাখ্যান করার জন্য, আমাদের নিজেদেরকে কিছু সাধারণ জ্ঞানের নীতিতে পুনর্নির্মাণ করতে হবে যা দলগত পার্থক্যকে অতিক্রম করতে হবে।
    প্রথমত, আমরা যদি আমাদের জন্য সবচেয়ে মূল্যবান, যেমন আমাদের দৈনন্দিন জীবনে এবং বৈশ্বিক বিষয়ে মানবাধিকারের কেন্দ্রিকতাকে ঝুঁকির মধ্যে রাখি তবে আমরা আমাদের নিজেদের নিরাপত্তা বাড়াতে পারি না।
    দ্বিতীয়ত, আমরা যদি জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টি করি তাহলে আমরা জনগণ হিসেবে আমাদের ঐতিহাসিক আত্মবিশ্বাস বজায় রাখতে পারব না।
    তৃতীয়ত, আমরা নাগরিক ও দেশপ্রেমিক হিসেবে আমাদের দায়িত্ব পালন করতে পারি না যদি আমরা এমন একটি এজেন্ডা অনুসরণ করি যা আমাদের দেশকে মেরুকরণ এবং বিভক্ত করে।
    এর পরে, আমরা যদি অন্যদের সাথে খারাপ ব্যবহার করি তবে আমরা নিজের প্রতি সত্য হতে পারি না।
    এবং পরিশেষে, বিশ্বব্যাপী, আমাদের নেতারা বিভ্রান্ত হলে আমরা নেতৃত্ব দিতে পারি না।
  • শেষ পর্যন্ত, মূল বিষয় হল আমেরিকা বিশ্বব্যাপী নেতৃত্ব প্রদান করবে যা আমেরিকান জনগণের ঐক্য এবং অখণ্ডতা থেকে উদ্ভূত হয়, নাকি চরমপন্থী মতবাদ, সত্যের হেরফের, বিশ্বে আমেরিকার ভূমিকাকে সংজ্ঞায়িত করবে কিনা।'
    ঝুঁকিতে থাকা আমাদের জাতির আত্মার চেয়ে কম কিছু নয়।
  • আমি নিরুৎসাহিত নই। আমি সত্যিই না. আমি আমাদের দেশের জন্য হতাশ নই। আমি কখনো করিনা. আমি বিশ্বাস করি আজ রাতে, আমার সবসময়ের মতো, আমেরিকান জনগণের অপরিহার্য শালীনতা এবং সহানুভূতি এবং সাধারণ জ্ঞান বিরাজ করবে।
    এবং তাই আমি আপনাকে এবং সারা বিশ্বের অন্যদের বলছি, তারা আমাদের মঙ্গল কামনা করুক বা অসুস্থ: আমাদের আমেরিকানদের অবমূল্যায়ন করবেন না।

আমাদের বিপন্ন মূল্যবোধ (২০০৫)[সম্পাদনা]

সম্পূর্ণ শিরোনাম: আমাদের বিপন্ন মূল্যবোধ : আমেরিকার নৈতিক সংকট (২০০৫)
আমি বিশ্বাস করি যে কেউ জীবনে সফল হতে পারে, প্রাকৃতিক প্রতিভা বা আমরা যে পরিবেশে বাস করি তা নির্বিশেষে। এটি সম্পদ, সম্পত্তি, প্রভাব এবং খ্যাতির জন্য মানুষের প্রতিযোগিতার দ্বারা সাফল্য পরিমাপের উপর ভিত্তি করে নয়, বরং সত্য, ন্যায়বিচার, নম্রতা, সেবা, সহানুভূতি, ক্ষমা এবং ভালবাসার ঈশ্বরের মানগুলি মেনে চলার উপর ভিত্তি করে।
আমাদের কিছু ক্রিয়াকলাপ সেই আপত্তিজনক শাসনের মতো যা আমরা ঐতিহাসিকভাবে নিন্দা করেছি।
ঐতিহাসিক সংযমকে সম্মান করার পরিবর্তে, আমাদের রাজনৈতিক নেতারা সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে রয়েছি এই অজুহাত ব্যবহার করে সেগুলি লঙ্ঘনের সিদ্ধান্ত নিয়েছে। এটা স্পষ্ট যে জেনেভা কনভেনশনগুলি বিশেষভাবে যুদ্ধবন্দীদের সুরক্ষার জন্য ডিজাইন করা হয়েছিল, শান্তি বন্দীদের নয়।
আমি কখনই অনুভব করিনি যে সামরিক চাকরিতে আমার উত্সর্গটি শান্তির যুবরাজ যীশু খ্রিস্টের প্রতি আমার বিশ্বাসের লঙ্ঘন।
  • আমি একজন সাবমেরিন অফিসার হিসাবে দেশপ্রেমের তীব্রতা, একজন প্রতিযোগী ব্যবসায়ীর উচ্চাকাঙ্ক্ষা এবং রাজনৈতিক বিতর্কের তীব্রতা অনুভব করেছি। আমি বিদেশীদের উপর সামরিক আক্রমণ চালাতে প্রলুব্ধ হয়েছি, এবং আরও সিদ্ধান্তমূলক একতরফা পদক্ষেপ নেওয়ার পরিবর্তে একটি ঐক্যমতে পৌঁছানোর জন্য মিত্র বা এমনকি প্রাক্তন শত্রুদের সাথে আলোচনা করার জন্য হতাশা অনুভব করেছি।
    • ভূমিকা, পৃ. ৫
  • আমি বিশ্বাস করি যে কেউ জীবনে সফল হতে পারে, প্রাকৃতিক প্রতিভা বা আমরা যে পরিবেশে বাস করি তা নির্বিশেষে। এটি সম্পদ, সম্পত্তি, প্রভাব এবং খ্যাতির জন্য মানুষের প্রতিযোগিতার দ্বারা সাফল্য পরিমাপের উপর ভিত্তি করে নয়, বরং সত্য, ন্যায়বিচার, নম্রতা, সেবা, সমবেদনা, ক্ষমা এবং ভালবাসার ঈশ্বরের মানগুলি মেনে চলার উপর ভিত্তি করে।
    • সিএইচ. ২ : আমার ঐতিহ্যগত খ্রিস্টান বিশ্বাস, পৃ. ২৮
  • প্রতি সপ্তাহে আমার রবিবারের পাঠে যোগদানকারী কয়েকশ দর্শকের মধ্যে মাত্র ১৫ শতাংশই ব্যাপ্টিস্ট । যখন আমি আমার ক্লাসকে নিজেদের পরিচয় দিতে কয়েক মিনিট সময় নিই, তখন সাধারণত প্রায় দেড় ডজন "মেইনলাইন" প্রোটেস্ট্যান্ট সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করা হয়, প্রায়শই রোমান ক্যাথলিক, অ্যামিশ, মেনোনাইটস, মরমনস, কোয়েকার্স এবং সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্টদের সাথে থাকে। আমাদের গির্জা ইহুদি, মুসলমান এবং অন্যান্য অ-খ্রিস্টান উপাসকদের স্বাগত জানায় এবং আমরা সবাইকে আলোচনায় অংশ নিতে উত্সাহিত করি। তারা আমার জন্য বেশ আকর্ষণীয় এবং সহায়ক, এবং বছরের পর বছর ধরে আমি অন্যান্য অনেক ধর্মীয় লোকের বিশ্বাস এবং আগ্রহের মধ্যে একটি অন্তর্দৃষ্টি অর্জন করেছি।
    • সিএইচ. ২ : আমার ঐতিহ্যগত খ্রিস্টান বিশ্বাস, পৃ. ২৮
  • খ্রিস্টান ধর্মের পাশাপাশি হিন্দুধর্ম, ইহুদি ধর্ম এবং ইসলামের বিভিন্ন সম্প্রদায় সহ সকল ধর্মেই মৌলবাদের প্রতি একটি উল্লেখযোগ্য প্রবণতা রয়েছে। ক্রমবর্ধমানভাবে, সত্যিকারের বিশ্বাসীরা সিদ্ধান্ত নেওয়ার একটি প্রক্রিয়া শুরু করতে ঝুঁকেছে: "যেহেতু আমি ঈশ্বরের সাথে একত্রিত, তাই আমি উচ্চতর এবং আমার বিশ্বাসকে প্রাধান্য দেওয়া উচিত, এবং যে কেউ আমার সাথে দ্বিমত পোষণ করে সে স্বভাবতই ভুল " এবং পরবর্তী পদক্ষেপটি "স্বভাবতই নিকৃষ্ট। " চূড়ান্ত পদক্ষেপ হল "অবহুমান" এবং তারপরে তাদের জীবন তাৎপর্যপূর্ণ নয়।
    সেই প্রবণতা সারা বিশ্বে তীব্র ধর্মীয় সংঘাত সৃষ্টি করেছে। যে খ্রিস্টানরা মৌলবাদের প্রতি ঝোঁক প্রতিরোধ করে এবং যারা সত্যিকার অর্থে যীশু খ্রিস্টের প্রকৃতি, ক্রিয়া এবং শব্দগুলি অনুসরণ করে তাদের আমাদের যত্ন, উদারতা, ক্ষমা, সমবেদনা এবং নিঃস্বার্থ ভালবাসার সাথে আমাদের থেকে আলাদা এমন লোকদের অন্তর্ভুক্ত করা উচিত।
    এটা করা সহজ নয়। আমাদের মতো মানুষদের সাথে উচ্চতর ফ্যাশনে নিজেকে আবদ্ধ করা একটি স্বাভাবিক মানবিক প্রবণতা - এবং ধরে নেওয়া যে আমরা আমাদের জীবনের আদেশটি পূরণ করছি যদি আমরা আমাদের ভালবাসাকে কেবল আমাদের নিজের পরিবারে বা একই রকমের লোকেদের মধ্যে সীমাবদ্ধ রাখি। উপযুক্ত. এই বাধা ভেঙ্গে অন্যদের কাছে পৌঁছানো যা একজন খ্রিস্টানকে ব্যক্তিত্ব করে এবং যা খ্রিস্ট আমাদের জন্য যে নিখুঁত উদাহরণ স্থাপন করে তা অনুকরণ করে।
    • সিএইচ. ৩ : ধর্মীয় মৌলবাদের উত্থান, পৃ. ৩০ ; অসলোতে তার ২০০২ সালের নোবেল ভাষণে বিবৃতিটি ব্যাখ্যা করার জন্য খ্রিস্টান টুডে দ্বারা জিজ্ঞাসা করার প্রতিক্রিয়া: "বর্তমান যুগ তাদের জন্য একটি চ্যালেঞ্জিং এবং বিরক্তিকর সময় যাদের জীবন একে অপরের প্রতি দয়ার ভিত্তিতে ধর্মীয় বিশ্বাস দ্বারা গঠন করা হয়েছে।"
  • কী তৈরি করা হয়েছে এবং কেন তা নিয়ে চিন্তাভাবনা
    আমি প্রকৃতির নিয়ম বোঝার চেষ্টা করেছি
    ঘূর্ণায়মান মডেল এবং স্কুলরুমের স্কেচ থেকে
    অণু এবং পরমাণুর অংশগুলির,
    এবং প্রায় বিশ্বাস করেছিল- কিন্তু তারপর আসে কোয়ার্ক,
    বোসন, লেপটন, প্রতিকণা,
    বিপরীত বাঁক আয়না ছবি,
    কিছু যা পৃথিবীকে ছিদ্র করে,
    তাদের নির্দিষ্ট পথ থেকে কখনও সরে না।
    আমি পরস্পরবিরোধী মতামত শুনেছি
    গ্র্যান্ড এবং কম বিশ্ব সম্পর্কে:
    একটি বিগ ব্যাং যেখানে এটি সব শুরু হয়েছিল;
    বাঁকা, নিত্য-বিস্তৃত স্থান;
    সম্ভবত প্রচণ্ড ঘূর্ণি ইয়ো-ইয়োস
    যে একদিন শেষ হবে
    মহাজাগতিক মাধ্যাকর্ষণ এবং তারপর
    যেখানে তারা পুনরায় চালু করতে পারে সেখানে ফিরে যান
    অথবা প্রলয়ংকারীভাবে বিচ্ছিন্ন হয়ে যায়-
    এবং তারপর, এবং তারপর পরবর্তী ঘটনা.
    আর সব কি দুর্ঘটনা?
    • সিএইচ. ৫ : বিজ্ঞান ও ধর্মের মধ্যে কোন দ্বন্দ্ব নেই, পৃ. ৫১
  • উদাহরণস্বরূপ, আমি কখনই বিশ্বাস করিনি যে যীশু খ্রিস্ট হয় গর্ভপাত বা মৃত্যুদণ্ড অনুমোদন করবেন, তবে আমি আমার ক্ষমতার সর্বোত্তম এই জাতীয় সুপ্রিম কোর্টের সিদ্ধান্তগুলি মেনে চলেছি, একই সাথে আমি যা তাদের বিরূপ প্রভাব বলে মনে করেছি তা হ্রাস করার চেষ্টা করেছি।
    • সিএইচ. ৬ : চার্চ এবং রাষ্ট্রের এনটুইনিং, পি. ৫৭
  • সরকার এবং গির্জা দুটি ভিন্ন সেবার ক্ষেত্র, এবং রাজনৈতিক পদে যারা আছেন তাদের ধর্মীয় বিশ্বাস এবং জনসাধারণের কর্তব্যের উচ্চ আদর্শ বাস্তবায়নের মধ্যে একটি সূক্ষ্ম কিন্তু গুরুত্বপূর্ণ পার্থক্যের সম্মুখীন হতে হবে।
    • সিএইচ. ৬ : চার্চ এবং রাষ্ট্রের এনটুইনিং, ৫৭
  • মানব জীবনের পবিত্রতার প্রতি একটি দৃঢ় ধর্মীয় প্রতিশ্রুতি রয়েছে, কিন্তু, বিরোধপূর্ণভাবে, আণুবীক্ষণিক স্টেম সেলগুলির সবচেয়ে উত্সাহী রক্ষাকারীরা মৃত্যুদণ্ডের সবচেয়ে প্রবল প্রবক্তা।
    • সিএইচ. ৮ : যীশু কি গর্ভপাত এবং মৃত্যুদণ্ড অনুমোদন করবেন? , পৃ. ৭৮
  • কিছু ধর্মপ্রাণ খ্রিস্টান মৃত্যুদণ্ডের সবচেয়ে উত্সাহী উকিলদের মধ্যে রয়েছে, যীশু খ্রিস্টের বিরোধিতা করে এবং হিব্রু ধর্মগ্রন্থের একটি ভুল ব্যাখ্যার উপর তাদের বিশ্বাসকে ন্যায্যতা দেয়। "চোখের বদলে চোখ, এবং দাঁতের বদলে দাঁত," তাদের সম্ভবত প্রতিক্রিয়া, এই সত্যটিকে উপেক্ষা করে যে এটি একটি সীমাবদ্ধতা হিসাবে মূসা দ্বারা ঘোষণা করা হয়েছিল - প্রতিশোধের জন্য অপরাধীর উভয় চোখ বা সমস্ত দাঁত নেওয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা।
    • সিএইচ. ৮ : যীশু কি গর্ভপাত এবং মৃত্যুদণ্ড অনুমোদন করবেন? , পৃ. ৮২
  • তিনি ভাইস প্রেসিডেন্ট হওয়ার আট বছর আগে, রিচার্ড চেনি তার "১৯৯০ এর দশকের প্রতিরক্ষা কৌশল" এ এই ভিত্তিটি বানান করেছিলেন। হয় ৯/১১ এর আগে বা পরে, তিনি এবং তার ঘনিষ্ঠ সহযোগীরা ইরাককে প্রথম প্রধান লক্ষ্য হিসাবে বেছে নিয়েছিলেন, দৃশ্যত ইসরায়েলের জন্য হুমকি দূর করতে এবং ইরাককে মধ্যপ্রাচ্যে আমাদের স্থায়ী সামরিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ঘাঁটি হিসাবে পরিবেশন করার জন্য।
    • সিএইচ. ১০ : সরকারে মৌলবাদ, পৃ. ১০০
  • মানবাধিকারের প্রধান চ্যাম্পিয়ন হিসাবে পূর্বে প্রায় সর্বজনীনভাবে প্রশংসিত, মার্কিন যুক্তরাষ্ট্র এখন গণতান্ত্রিক জীবনের এই মৌলিক নীতিগুলি সম্পর্কে উদ্বিগ্ন সম্মানিত আন্তর্জাতিক সংস্থাগুলির অন্যতম প্রধান লক্ষ্যে পরিণত হয়েছে। আমাদের কিছু ক্রিয়াকলাপ সেই আপত্তিজনক শাসনের মতো যা আমরা ঐতিহাসিকভাবে নিন্দা করেছি।
    • সিএইচ. ১২ : সন্ত্রাসবাদে হামলা, মানবাধিকার নয়? , পৃ. ১১৭
  • এটা স্পষ্ট যে যুদ্ধবন্দীরা মানুষের মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তারা কেবল তাদের বন্দীদের নিয়ন্ত্রণে নয়, তবে সংঘাতের সময়ে, যুদ্ধক্ষেত্রের ঘৃণা এবং বর্বরতা সামরিক কারাগারের দেয়ালের মধ্যে প্রতিফলিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
    • সিএইচ. ১২ : সন্ত্রাসবাদে হামলা, মানবাধিকার নয়? , পৃ. ১২৫
  • এই গ্যারান্টিগুলির সত্যতা এবং সর্বজনীন প্রয়োগযোগ্যতা গণতান্ত্রিক শক্তি দ্বারা কখনও প্রশ্ন করা হয়নি — সম্প্রতি পর্যন্ত, এবং আমেরিকা! ঐতিহাসিক সংযমকে সম্মান করার পরিবর্তে, আমাদের রাজনৈতিক নেতারা সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে রয়েছি এই অজুহাত ব্যবহার করে সেগুলি লঙ্ঘনের সিদ্ধান্ত নিয়েছে। এটা স্পষ্ট যে জেনেভা কনভেনশনগুলি বিশেষভাবে যুদ্ধবন্দীদের সুরক্ষার জন্য ডিজাইন করা হয়েছিল, শান্তি বন্দীদের নয়।
    • সিএইচ. ১২ : সন্ত্রাসবাদে হামলা, মানবাধিকার নয়? , পৃ. ১২৬
  • মানবিক দিকগুলি ছাড়াও, এটি সর্বজনবিদিত যে, নির্মম নির্যাতনের অধীনে, একজন বন্দী প্রায় যে কোনও প্রস্তাবিত অপরাধ স্বীকার করে। এই ধরনের স্বীকারোক্তি অবশ্যই সভ্য দেশে বিচারে গ্রহণযোগ্য নয়। নির্যাতন বা নির্যাতনের হুমকির প্রাথমিক লক্ষ্য অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা নয়, বরং ভয় জাগানো এবং বজায় রাখা। আমাদের নেতাদের মধ্যে কেউ কেউ দেখেছেন যে, যারা অধম বা "শত্রু যোদ্ধা" বলে বিবেচিত হয় তাদের জন্য মানবাধিকার পরিত্যাগ করা সহজ।
    • সিএইচ. ১২ : সন্ত্রাসবাদে হামলা, মানবাধিকার নয়? , পৃ. ১২৯
  • বৃহৎ অস্ত্রাগার এখনও হেয়ার-ট্রিগার সতর্কতার মধ্যে রয়েছে, একটি বিশ্বব্যাপী সর্বনাশ এখন ঠিক ততটাই সম্ভব, ভুল বা ভুল ধারণার মাধ্যমে, যেমনটি স্নায়ুযুদ্ধের গভীরতার সময় হয়েছিল।
    • সিএইচ. ১২ : সন্ত্রাসবাদে হামলা, মানবাধিকার নয়? , পৃ. ১৪১
  • আমি কখনই অনুভব করিনি যে সামরিক চাকরিতে আমার উত্সর্গ শান্তির যুবরাজ যীশু খ্রিস্টের প্রতি আমার বিশ্বাসের লঙ্ঘন।
    • সিএইচ. ১৪ : শান্তির রাজপুত্রের উপাসনা, নাকি পূর্ববর্তী যুদ্ধ? , পৃ. ১৪৭
  • আমার ব্যক্তিগতভাবে এবং অন্যান্য বেশিরভাগ আমেরিকানদের জন্য, শান্তি এবং কূটনীতির প্রতি এই প্রতিশ্রুতি একটি অন্ধ বা সম্পূর্ণ শান্তিবাদকে বোঝায় না। এমন সময় আছে যখন যুদ্ধ ন্যায্য, এবং বহু শতাব্দী ধরে সহিংসতার জন্য নৈতিক মাপকাঠি সাবধানে চিত্রিত করা হয়েছে।
    • সিএইচ. ১৪ : শান্তির রাজপুত্রের উপাসনা, নাকি পূর্ববর্তী যুদ্ধ? , পৃ. ১৫১
  • একত্রিত হলে, যত্ন, বন্ধুত্ব, ক্ষমা এবং ভালবাসার ক্ষুদ্র স্বতন্ত্র অবদানকারীরা, আমরা প্রত্যেকে আমাদের পাশের প্রতিবেশীদের থেকে আলাদা, একটি ফ্যালানক্স, একটি সেনাবাহিনী গঠন করতে পারে, দুর্দান্ত ক্ষমতার সাথে।
    • সিএইচ. ১৬ : দ্য ওয়ার্ল্ডস গ্রেটেস্ট চ্যালেঞ্জ ইন দ্য নিউ মিলেনিয়াম, পৃ. ১৮৬
  • এটা জেনে রাখা ভালো যে একটি প্রচলিত আক্রমণের বিরুদ্ধে আমাদের দেশের প্রতিরক্ষা দুর্ভেদ্য, এবং একটি অপরিহার্য যে আমেরিকা সন্ত্রাসীদের হুমকির বিরুদ্ধে সতর্ক থাকে। কিন্তু একটি মানুষের ক্ষেত্রে যেমন, একটি জাতির প্রশংসনীয় বৈশিষ্ট্য আকার এবং শারীরিক দক্ষতা দ্বারা সংজ্ঞায়িত করা হয় না। একটি পরাশক্তির অন্য কিছু গুণাবলী কি কি? আবারও, তারা খুব ভালভাবে একজন ব্যক্তির আয়না করতে পারে। এর মধ্যে রয়েছে সত্য, ন্যায়বিচার, শান্তি, স্বাধীনতা, নম্রতা, মানবাধিকার, উদারতা এবং অন্যান্য নৈতিক মূল্যবোধের প্রতি একটি প্রদর্শনযোগ্য অঙ্গীকার।
    • উপসংহার: একটি সুপার পাওয়ার কি? , পৃ. ১৯৯

প্যালেস্টাইন: পিস নট বর্ণভেদ (২০০৬)[সম্পাদনা]

২০২০[সম্পাদনা]

এটি একটি জাতীয় ট্র্যাজেডি এবং আমরা জাতি হিসাবে তা নয়। বিশ্বব্যাপী অস্থির গণতন্ত্রে নির্বাচন পর্যবেক্ষণ করার পরে, আমি জানি যে আমরা জনগণ আমাদের জাতির আইনকে শান্তিপূর্ণভাবে সমুন্নত রাখতে এই প্রবাহ থেকে ফিরে যেতে একত্রিত হতে পারি এবং আমাদের অবশ্যই হবে ।
  • রোজালিন এবং আমি আজ ইউএস ক্যাপিটলে সহিংসতার দ্বারা উদ্বিগ্ন। এটি একটি জাতীয় ট্র্যাজেডি এবং আমরা জাতি হিসাবে তা নয়। বিশ্বব্যাপী অস্থির গণতন্ত্রে নির্বাচন পর্যবেক্ষণ করার পরে, আমি জানি যে আমরা জনগণ আমাদের জাতির আইনকে শান্তিপূর্ণভাবে সমুন্নত রাখার জন্য এই প্রবণতা থেকে ফিরে যেতে একত্রিত হতে পারি এবং আমাদের অবশ্যই হবে । আমরা একটি শান্তিপূর্ণ সমাধানের জন্য প্রার্থনায় আমাদের সহ নাগরিকদের সাথে যোগ দিই যাতে আমাদের জাতি নিরাময় করতে পারে এবং ক্ষমতার হস্তান্তর সম্পূর্ণ করতে পারে যেমন আমাদের দুই শতাব্দীরও বেশি সময় ধরে আছে।
    • ইউএস ক্যাপিটল বিল্ডিংয়ের ঝড়ের বিষয়ে মন্তব্য, যেমন উদ্ধৃত করা হয়েছে [ https://www.katc.com
  • ews
  • ক্যাপিটল-হিল-এ-বিশৃঙ্খলার-প্রতি-প্রতিক্রিয়া-প্রতিক্রিয়া-প্রাক্তন-যুক্তরাষ্ট্র-প্রেসিডেন্ট-অন-ক্যাপিটল-হিল-অসুস্থ-এবং-হৃদয়বিদারক-দৃষ্টি চার প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ক্যাপিটল হিলে বিশৃঙ্খলার প্রতিক্রিয়া: "অসুস্থ এবং হৃদয়বিদারক দৃশ্য", KATC (জানুয়ারি ৬, ২০২১)]
রোজালিন আমার সব কিছুতে আমার সমান অংশীদার ছিল। যতদিন রোজালিন পৃথিবীতে ছিলেন, আমি সবসময় জানতাম কেউ আমাকে ভালবাসে এবং সমর্থন করে ~ ২০২৩
  • রোজালিন আমার সব কিছুতে আমার সমান অংশীদার ছিল।
যতদিন রোজালিন পৃথিবীতে ছিলেন, আমি সবসময় জানতাম কেউ আমাকে ভালোবাসে এবং সমর্থন করে।

অপব্যয়িত[সম্পাদনা]

  • আপনি যদি আপনার ট্যাক্স ডলার দরিদ্রদের সাহায্য করতে না চান, তাহলে বলা বন্ধ করুন যে আপনি খ্রিস্টান মূল্যবোধের ভিত্তিতে একটি দেশ চান। কারণ আপনি না.

কার্টার সম্পর্কে উদ্ধৃতি[সম্পাদনা]

ধর্ম সর্বদা সমাজের প্রান্তে সর্বোত্তম কাজ করে এবং ক্ষমতার পরিষদে নয়, এবং আমি মনে করি জিমি কার্টারের কর্মজীবন এটিকে সুন্দরভাবে চিত্রিত করে। ~ র্যান্ডাল বালমার
লেখক বা উৎস দ্বারা বর্ণানুক্রমিক ক্রমে।
  • সত্তরের দশকে আমেরিকানরা এত খারাপ ছিল বলে কে কখনো সিদ্ধান্ত নিয়েছে? ডানপন্থী সংশোধনবাদী প্রচার থেকে যা সত্য হিসাবে গৃহীত হয়েছে, আপনি মনে করবেন যে রাষ্ট্রপতি কার্টারের অধীনে আমেরিকানরা লেনিনগ্রাদ অবরোধের সাথে মিলিত ওয়েমার প্রজাতন্ত্রের সবচেয়ে খারাপের মতো কিছুর মধ্য দিয়ে ভুগছিল। সত্য হল যে সামষ্টিক অর্থনৈতিক স্তরে, কার্টার যুগ এবং রিগান যুগের মধ্যে পার্থক্য ছিল ন্যূনতম। উদাহরণস্বরূপ, কার্টার প্রশাসনের সময় অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল বার্ষিক গড় ২.৮ শতাংশ, যখন রিগ্যানের অধীনে, ১৯৮২ থেকে ১৯৮৯ পর্যন্ত, বৃদ্ধির গড় ছিল ৩.২ শতাংশ। এই অতিরিক্ত .৪ শতাংশ প্রবৃদ্ধির উপর কি সত্যিই নিজেদেরকে হত্যা করা মূল্যবান ছিল? কিছু ভাগ্যবানের জন্য, হ্যাঁ। অন্য মূল অর্থনৈতিক মাপকাঠিতে, বেকারত্বের ক্ষেত্রে, কার্টারের বছরগুলি রিগ্যানের চেয়ে ভাল ছিল, রোনাল্ড রিগানের গৌরবময় আট বছরের শাসনামলে গড়ে ৭.৩ শতাংশ বেকারত্বের হারের তুলনায় তার "অস্বস্তি-গ্রস্ত" মেয়াদে বার্ষিক গড় ৬.৭ পারভেন্ট ছিল। কার্টারের অধীনে, লোকেরা কম কাজ করেছিল, অনেক বেশি সুবিধা পেয়েছিল এবং দেশটি রেগানের মতো প্রায় একই গড় বার্ষিক হারে বৃদ্ধি পেয়েছিল। অন্যদিকে, ১৯৯৬ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের পরিসংখ্যানগত বিমূর্ত অনুসারে, রিগ্যানের অধীনে যাদের জীবন আরও খারাপ হয়েছিল তাদের জন্য জীবন আরও খারাপ হয়েছিল: ১৯৮১ (৩১.৮ মিলিয়ন) থেকে ১৯৯২ সাল পর্যন্ত প্রায় প্রতি বছরই দারিদ্র্যসীমার নীচের মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। (৩৯.৩ মিলিয়ন)। এবং এখনও, আমাদের বলা হয় যে রিগান ক্ষমতায় না আসা পর্যন্ত আমেরিকা পতনের মধ্যে ছিল এবং দেশটি এই ইথারিয়াল অস্থিরতায় আঁকড়ে ধরেছিল। এই অস্থিরতা কোথায় ছিল? আমেরিকা কার পতনে ছিল? ১৯৭০-এর দশকের সমস্যাটি আমেরিকার পতনের মধ্যে ছিল না, এটি ছিল যে প্লুটোক্র্যাসি নিজেকে ক্ষয়প্রাপ্ত মনে করেছিল। এবং প্লুটোক্র্যাটদের চোখে, তাদের ভাগ্য আমেরিকার সমার্থক।
    • মার্ক আমস, গোয়িং পোস্টাল: রেজ, মার্ডার অ্যান্ড রেবেলিয়ন: ফ্রম রিগ্যানস ওয়ার্কপ্লেসেস টু ক্লিনটনের কলম্বাইন অ্যান্ড বিয়ন্ড (২০০৫), পি. ৯৯
  • তিনি কার্টার সেন্টার শুরু করেছিলেন এবং নির্বাচন বা নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে ১০০ টিরও বেশি আলোচনায় জড়িত ছিলেন এবং এর কারণে বিশ্বে আমেরিকার বিশাল উপস্থিতি রয়েছে। এই কারণে, তিনি ২০০২ সালে নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন। রাষ্ট্রপতি-পরবর্তী বছরগুলিতে কেউ এতটা করেনি।
    • টেরি অ্যান্ডারসন, যেমন [ https://artsci.tamu.edu তে উদ্ধৃত হয়েছে
  • ews/২০২৩/০৩/how-will-we-remember-jimmy-carter.html আমরা কিভাবে জিমি কার্টারকে মনে রাখব? ] (৯ মার্চ ২০২৩)
  • উইলমিংটন ১০ এবং শার্লট ৩-এর পরিস্থিতিগুলি হল সেই ভয়ঙ্কর এবং ক্রমাগত ভুলের খুব ছোট লক্ষণ যার জন্য আপনি নির্বাচিত নেতা হিসাবে এখন দায়ী...আমি অবশ্যই সম্মানের সাথে যোগ করতে চাই যে আমি আপনাকে লিখছি কারণ আমি ভালোবাসি আমাদের দেশ: এবং আপনি, আমার জীবদ্দশায়, একমাত্র রাষ্ট্রপতি যাকে আমি লিখতাম।
    • জেমস বাল্ডউইন, "মিস্টার কার্টারের কাছে একটি খোলা চিঠি" (১৯৭৭)
  • কেউ কালো মানুষের জন্য পরিস্থিতি স্পষ্ট করতে যাচ্ছে না. তারা খুব ভালো করেই জানে রাস্তার বাচ্চাদের অবস্থা, যাদের চাকরি নেই, ভবিষ্যৎ নেই। আমাদের সেই প্রয়োজনীয়তা প্রকাশ করতে হবে কারণ মিঃ কার্টার এটা করতে পারেন না। সে সেই মানুষগুলোকে কখনো দেখে না। যারা আমেরিকান জনসংখ্যার বাল্ক সংখ্যা. আমি অনুমান করি যে আমি যা পরামর্শ দিচ্ছি তা হল আমাদের সাহায্য তৈরি করতে হবে।
    • লুই এইচ. প্র্যাট এবং ফ্রেড এল. স্ট্যান্ডলি (১৯৮৯) দ্বারা সম্পাদিত জেমস বাল্ডউইনের সাথে কথোপকথনে সাক্ষাৎকার
  • ১৯৮০ সালে ডেমোক্র্যাটরা জিমি কার্টার এবং ওয়াল্টার মন্ডেলের সাথে প্রায় আটকে গিয়েছিল, যারা "আরো চার বছর?" স্লোগানের অধীনে দৌড়েছিলেন। রিপাবলিকানদের, ইতিমধ্যে, একটি উত্সাহী প্রাথমিক প্রচারাভিযানের মরসুম ছিল, যা রেগান এবং জর্জ হার্বার্ট ওয়াকার নরিস ওয়েনরাইট আর্মোয়ার ভেস্টিবুল ডালিম বুশ IV-এর মধ্যে দ্বন্দ্বে নেমে এসেছিল, যিনি তার মতো কণ্ঠস্বর থাকা সত্ত্বেও জনসেবার একটি বিশিষ্ট রেকর্ড অর্জন করেছিলেন। সবেমাত্র হিলিয়ামের সম্পূর্ণ ব্লিম্প-লোড নিঃশ্বাসে নিল।
    • ডেভ ব্যারি, ডেভ ব্যারি স্লিপ্ট হিয়ার: অ্যা সর্ট অফ হিস্ট্রি অফ দ্য ইউনাইটেড স্টেটস (১৯৮৯), পি. ১৬৭
  • কার্টার প্রশাসন এই শতাব্দীর শেষ নাগাদ এই ধরনের পুনর্নবীকরণযোগ্য উত্স থেকে মার্কিন শক্তির চাহিদার ২০ শতাংশ আহরণের লক্ষ্য নির্ধারণ করেছে। আজ, মার্কিন যুক্তরাষ্ট্র তার শক্তির মাত্র ৭ শতাংশ নবায়নযোগ্য থেকে পায়, ২০ শতকের মাঝামাঝি সময়ে নির্মিত বিশাল জলবিদ্যুৎ বাঁধ থেকে। সোলার থার্মাল এবং ফটোভোলটাইক প্রযুক্তি মিলিতভাবে ০.১ শতাংশের কম প্রদান করে।
  • ১৯৮৬ সাল নাগাদ, রিগান প্রশাসন নবায়নযোগ্য শক্তির জন্য তৎকালীন মার্কিন ডিপার্টমেন্ট অফ এনার্জি (DoE) এর গবেষণা ও উন্নয়ন বাজেট নষ্ট করে দিয়েছিল এবং উইন্ড টারবাইন এবং সৌর প্রযুক্তি স্থাপনের জন্য ট্যাক্স বিরতি বাদ দিয়েছিল - জাতিকে সস্তার উপর নির্ভর করার জন্য পুনরায় প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু দূষণকারী জীবাশ্ম জ্বালানী, প্রায়শই বিদেশী সরবরাহকারীদের কাছ থেকে।
  • তার পুরো কর্মজীবনে তিনি নিজেকে অত্যাচারী এবং স্বৈরশাসকদের তাদের নিপীড়িত জনগণের মূল্যে রক্ষা করতে দেখেছেন, কারণ তিনি সংবেদনশীল ছিলেন না বরং তিনি বিভ্রান্ত ছিলেন।
  • প্রথম নজরে, ম্যানহাটনের রিয়েল এস্টেট ডেভেলপারকে একজন মৃদু স্বভাবের জর্জিয়ার চিনাবাদাম চাষীর সাথে তুলনা করা এমনকি অপরিচিত বলে মনে হতে পারে, এবং একজন রাষ্ট্রপতির সাথে সিরিয়াল বিবাহ এবং একবিবাহী, রবিবারের স্কুল-শিক্ষক দক্ষিণ ব্যাপটিস্টের সাথে যৌন অসঙ্গতির অভিযোগ রয়েছে৷ কিন্তু রাজনৈতিকভাবে, ট্রাম্প এবং কার্টারের মধ্যে যে কেউ ভাবতে পারে তার চেয়ে বেশি মিল রয়েছে এবং তুলনাটি ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে শান্তি স্থাপনের ট্রাম্পের সাম্প্রতিক প্রচেষ্টার বাইরেও যায় যেমন কার্টার ইজরায়েল এবং মিশরের সাথে করেছিলেন। প্রকৃতপক্ষে, যদি সাম্প্রতিক নির্বাচনগুলি অনুষ্ঠিত হয়, তবে তাদের চূড়ান্ত রাজনৈতিক ভাগ্য ভিন্ন থেকে আরও বেশি একই রকম হবে, ইতিহাসে চিরকালের জন্য এক-মেয়াদী রাষ্ট্রপতি হিসাবে একত্রিত হবে যারা তাদের দিনের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে পারেনি। জিমি কার্টার যখন ১৯৭৬ সালে রাষ্ট্রপতি পদে জয়ী হন, তখন তার বিজয় বহিরাগতের বিজয় হিসাবে স্বাগত জানানো হয়। ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্টের পর থেকে কোনো গভর্নর রাষ্ট্রপতি নির্বাচিত হননি এবং ডোয়াইট ডি. আইজেনহাওয়ার বাদে, হোয়াইট হাউস সাধারণত সেনেটর এবং প্রাক্তন ভাইস প্রেসিডেন্টদের দখলে ছিল যাদেরকে "ওয়াশিংটনের অভ্যন্তরীণ" হিসাবে বর্ণনা করা যেতে পারে। আশ্চর্যের কিছু নেই, ওয়াটারগেট এবং নিক্সনের পরবর্তী ক্ষমা থেকে বিপর্যস্ত একটি জাতিতে, ভোটাররা জলাভূমির দুর্গন্ধ ছাড়াই নেতৃত্বের সন্ধান করেছিল। ইলেক্টোরাল কলেজে কার্টারের ঘনিষ্ঠ লড়াইয়ের বিজয় তার দক্ষিণী ডেমোক্র্যাটদের আকৃষ্ট করার ক্ষমতাকে প্রতিফলিত করেছিল, যারা এখন রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকানকে ঝুঁকেছে, তার পক্ষে এবং একটি নির্বাচনী মানচিত্র তৈরি করেছে যা ১৯৬০ সাল থেকে দেখা যায়নি—এবং তার পর থেকে দেখা যায়নি বিজয় (কার্টারের পর পরবর্তী ডেমোক্রেটিক প্রেসিডেন্ট ক্লিনটন, ডিপ সাউথের কয়েকটি রাজ্যে জয়লাভ করতে পেরেছিলেন, কিন্তু ১৯৭৬ সালে কার্টারের কাছে স্থানান্তরটি ছিল মূলত অস্থায়ী।) অঞ্চলটি রিগান এবং বুশকে ভোট দিয়েছে-এবং সম্প্রতি ওবামার বিরুদ্ধে-যেমন এটি হয়ে উঠেছে রাষ্ট্রপতি পর্যায়ে নির্ভরযোগ্যভাবে রিপাবলিকান। এবং ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে, নির্বাচনী মানচিত্রটি অনেকাংশে সামঞ্জস্যপূর্ণ ছিল। সংক্ষেপে, নির্বাচনে জয়ী হওয়ার জন্য সেই ভোটারদের গণতান্ত্রিক তাঁবুতে ফিরিয়ে আনার জন্য সঠিক সময়ে সঠিক ব্যক্তি ছিলেন কার্টার। ২০১৬-এ ফ্ল্যাশ করুন, এবং আমরা দেখতে পাচ্ছি যে ট্রাম্প আমেরিকান নির্বাচনী মানচিত্রকে বাস্তবায়িত করছেন, মিশিগান এবং উইসকনসিনের মতো শ্রমজীবী-শ্রেণির মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলিতে প্রবেশ করেছেন যেগুলি ১৯৮০ এর দশক থেকে রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকানকে ভোট দেয়নি। কার্টারের মতো, আমেরিকানরা ডোনাল্ড ট্রাম্পকে "প্রতিষ্ঠা-বিরোধী বহিরাগত" হিসেবে নির্বাচিত করেছে, যিনি "জলজল নিষ্কাশন" করার এবং প্রচলিত ওয়াশিংটন ব্যবসা করার উপায় পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন - বার্তা পাঠান যে তার প্রচারাভিযান এখনও ২০২০ সালে একটি দায়িত্বশীল হিসাবে ব্যবহার করছে। ইলেক্টোরাল কলেজে ট্রাম্পের ৩০৪-২২৭ জয় একইভাবে কার্টারের ২৯৭-২৪০ এর সাথে সংকীর্ণ ছিল এবং তিনি ২০২০ সালে এই মানচিত্রটি প্রতিলিপি করতে সক্ষম হবেন কিনা তা দেখা বাকি রয়েছে।
  • ews/magazine/২০২০/০৮/২৪
  • ot-nixon-trump-carter-comparison-৪০০৯২৫ ডোনাল্ড ট্রাম্প রিচার্ড নিক্সন নন। তিনি জিমি কার্টার। ] (২৪ আগস্ট ২০২০)
  • কার্টার এবং ট্রাম্প তাদের নিজ নিজ সঙ্কটে কার্যকরভাবে সাড়া দিতে অক্ষমতাও কংগ্রেসের সাথে যুক্ত হতে এবং আইনসভাকে তাদের পথকে প্রভাবিত করার জন্য প্রয়োজনীয় সম্পর্ক গড়ে তুলতে অনিচ্ছা থেকে উদ্ভূত হয়। যদিও উভয়েরই ওয়াশিংটন পরিবর্তনের বড় পরিকল্পনা ছিল — কার্টারের জন্য, এটি ছিল শক্তি এবং কল্যাণ সংস্কার; ট্রাম্পের জন্য, নতুন বাণিজ্য চুক্তি, প্রাচীর নির্মাণ এবং ওবামাকেয়ার বাতিল করা—কোনটিই কংগ্রেসের লিভার এবং কীভাবে তাদের সুবিধার দিকে টেনে আনতে পারে তা আয়ত্ত করতে পারেনি। শেষ পর্যন্ত, যখন সংকট দেখা দেয় এবং সরকারের সমস্ত চাকাকে একত্রিত করার প্রয়োজন হয় তখন তারা স্থবির হয়ে পড়ে। এই দেরী-মেয়াদী ব্যর্থতার বীজ তাদের পদের প্রথম দিকে বপন করা হয়েছিল। ট্রাম্প এবং কার্টার উভয়েরই কয়েকটি, প্রাথমিক সাফল্য ছিল। উভয়ই আমেরিকান শিল্পের বিশাল অংশকে নিয়ন্ত্রণমুক্ত করতে সক্ষম হয়েছিল এবং উভয়ই তাদের প্রশাসনের দ্বিতীয় বছরে কর কমাতে স্বাক্ষর করেছিল। কার্টার - বর্তমান রাষ্ট্রপতির চেয়ে অনেক বেশি আর্থিক বাজপাখি - একটি ভারসাম্যপূর্ণ বাজেটের লক্ষ্য ছিল তবে ট্রাম্পের মতো, স্বাস্থ্যসেবা নিয়ে তার নিজের দলের মধ্যেও ভাঙ্গনের সম্মুখীন হয়েছেন। প্রায়শই, যদিও, কার্টার তার ঘরোয়া আইনী অগ্রাধিকারগুলিকে এগিয়ে নিতে সংগ্রাম করতেন। তিনি আইনসভার উভয় কক্ষের নিয়ন্ত্রণে তার দলের সাথে তার মেয়াদ শুরু করেছিলেন, কিন্তু কংগ্রেস তার কল্যাণমূলক সংস্কার পরিকল্পনা প্রত্যাখ্যান করেছিল এবং গণতান্ত্রিক নেতারা তাদের জেলাগুলিতে শুয়োরের মাংস-ব্যারেল জল প্রকল্প হিসাবে যা দেখেছিলেন তার একটি সংগ্রহ বন্ধ করার জন্য তার পরিকল্পনাগুলি বিখ্যাতভাবে ব্যর্থ করে দিয়েছিলেন। পরে, তারা এমনকি তেল আমদানির ফি বাতিল করে এমন একটি বিলের তার ভেটোকে অগ্রাহ্য করবে, ২৮ বছরের মধ্যে তারা প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠ দলের সভাপতির জন্য এটি করেছিল। একইভাবে, ডোনাল্ড ট্রাম্প যখন হাউস এবং সিনেটের রিপাবলিকান নিয়ন্ত্রণ নিয়ে অফিস নেন, তখনই তিনি দেয়াল মারতে শুরু করেন। বছরের পর বছর প্রতিশ্রুতি সত্ত্বেও, পার্টি ওবামাকেয়ারকে ফিরিয়ে আনার বিষয়ে পদক্ষেপ নিতে পারেনি, যা ট্রাম্পের পূর্বসূরির স্বাক্ষর অর্জন। ট্রাম্প ইস্যুটি জনসাধারণ বা কংগ্রেসের সদস্যদের কাছে বিক্রি করতে সক্ষম হননি, এবং জন ম্যাককেইন এর বিরুদ্ধে নির্ধারক ভোট দিলে সংখ্যাগরিষ্ঠ-নেতৃত্বাধীন বিলটি বিখ্যাতভাবে সেনেটে নেমে যায়। একীভূত দলীয় শাসন সত্ত্বেও ট্রাম্পের বহু-অনুশীলিত সীমানা প্রাচীর ট্র্যাকশন লাভ করতে ব্যর্থ হয়েছে এবং এমনকি তিনি তার পথ পেতে সামরিক বাজেট থেকে তহবিল স্থানান্তর করার চেষ্টা করেছিলেন। কার্টারের বিপরীতে, ট্রাম্প দ্রুত কংগ্রেসের সাথে কাজ ছেড়ে দেন। ট্যাক্স কাট এবং চাকরি আইন নিয়ে আলোচনায়, এবং পরে কোভিড ত্রাণ নিয়ে, ট্রাম্প ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুচিনকে কংগ্রেসের সাথে প্রধান আলোচকের ভূমিকা গ্রহণ করেছিলেন, রাষ্ট্রপতিকে সাইডলাইনে সরিয়ে দিয়েছিলেন। কিন্তু তারা যতই প্রচেষ্টা চালান না কেন, উভয় রাষ্ট্রপতিই অনেকাংশে একাই কাজ করেছেন যতক্ষণ না তারা অস্তিত্বের হুমকিতে আঘাত করেন - জিম্মি-গ্রহণকারী বা ভাইরাস - যার জন্য শক্তি কেন্দ্রগুলির মধ্যে বিরামহীন সমন্বয় প্রয়োজন। পরবর্তী ব্যর্থতাগুলি প্রায় অনুমানযোগ্য ছিল, একটি ব্যর্থ উদ্ধার প্রচেষ্টা বা অনিয়ন্ত্রিত মহামারী।
  • ews/magazine/২০২০/০৮/২৪
  • ot-nixon-trump-carter-comparison-৪০০৯২৫ ডোনাল্ড ট্রাম্প রিচার্ড নিক্সন নন। তিনি জিমি কার্টার। ] (২৪ আগস্ট ২০২০)
  • ট্রাম্পের বিরুদ্ধে দেশটির ঝোঁক কার্টারের বিরুদ্ধে প্রচারণার চেয়ে পরে এসে থাকতে পারে, তবে শেষ ফলাফল একই হতে পারে বলে মনে হচ্ছে। এবং যদি তা হয়, তাহলে ২০২০ সালের নির্বাচনের উত্তরাধিকার আমাদের বর্তমান সময়ের চেয়ে অনেক বেশি প্রভাব ফেলতে পারে। ট্রাম্প যদি আমাদের প্রজন্মের কার্টার হন, তাহলে ২০২০ ১৯৮০-এর মতো দেখতে হতে পারে এবং ৭৮-বছর-বয়সী জো বিডেনকে আমাদের সময়ের রোনাল্ড রিগ্যানে পরিণত করতে পারে—একজন বিস্তৃত জনপ্রিয় ব্যক্তিত্ব যিনি অস্বস্তি থেকে উঠে এসে পরবর্তী জন্য তার দলের জন্য একটি উত্তরাধিকার প্রতিষ্ঠা করবেন। প্রজন্ম ঘটনার এক অদ্ভুত মোড়, সন্দেহ নেই। সর্বোপরি, যদিও ইতিহাস খুব কমই পুনরাবৃত্তি করে, এটি আবারও ছড়া হতে পারে।
  • ews/magazine/২০২০/০৮/২৪
  • ot-nixon-trump-carter-comparison-৪০০৯২৫ ডোনাল্ড ট্রাম্প রিচার্ড নিক্সন নন। তিনি জিমি কার্টার। ] (২৪ আগস্ট ২০২০)
  • আমি এটি একটি গভীর নীল অবস্থায় করেছি। একজন গণতান্ত্রিক ক্ষমতাসীনকে মারধর করা সহজ নয়। পরাজিত হওয়া শেষ ডেমোক্র্যাটিক পদপ্রার্থী ছিলেন জিমি কার্টার এবং তিনি নীল রাজ্যের একজন রক্ষণশীল গভর্নরের কাছে পরাজিত হন যিনি জানতেন কীভাবে ফলাফল পেতে হয়, সত্যের পক্ষে দাঁড়িয়েছিলেন, যিনি জবাবদিহিতার বিষয়ে যত্নশীল ছিলেন এবং বর্জ্যের বিরুদ্ধে শক্ত ও কঠোর অবস্থান করেছিলেন।
    • ক্রিস ক্রিস্টি ২০২৪ সালের প্রথম রিপাবলিকান রাষ্ট্রপতি বিতর্কের সময়, যেমনটি উদ্ধৃত করা হয়েছে [ https://www.northjersey.com/story
  • ews/politics/elections/২০২৩/০৮/২৩/chris-christie-first-republican-debate-tonight-২০২৩/৭০৬৫৯০৬২০০৭/ প্রথম রিপাবলিকান প্রেসিডেন্ট বিতর্কে ক্রিস ক্রিস্টি যা বলেছিলেন ] (২৩ আগস্ট ২০২৩)
  • মিঃ কার্টার বিশ্বব্যাপী নারী নির্যাতন এবং ম্যানিপুলেশনের একটি ট্যুর ডি ফোর্স উপস্থাপন করেছেন, পরিসংখ্যান সহ যা বেশিরভাগ পাঠকদের বিস্মিত করবে বিশদ বিবরণ যা উপেক্ষা করা যায় না। আরও গুরুত্বপূর্ণ, তিনি যুক্তি তুলে ধরেন যে বিশ্ব সমাজে নারীদের প্রতি আচরণ ধর্মীয় গ্রন্থ বা পূর্বপুরুষের ঐতিহ্যের আবেদন দ্বারা ন্যায়সঙ্গত হতে পারে না এবং করা উচিত নয়।
  • একটি "রবিবার স্কুল শিক্ষক" থেকে আসছে, বইটি এমন বাস্তবতায় আমাদের হতবাক করার জন্য ডিজাইন করা হয়েছে যে লিঙ্গ ভূমিকার সামাজিক সৃষ্টি "ঐশ্বরিক ইচ্ছা" নয়। বরং, লিঙ্গ ভূমিকা মানব সামাজিক নিয়ন্ত্রণ, লোভ, ক্ষমতার রাজনীতি এবং যৌন তৃপ্তির ক্রমাগত অনুসরণের ফলাফল যা পুরুষদের প্রলুব্ধ করার অপরাধের জন্য সমস্ত নারীকে দায়ী করে। ... মিঃ কার্টারের "অ্যা কল টু অ্যাকশন" শুধুমাত্র আমেরিকায় পড়ার প্রয়োজনই হবে না, বরং একে অপরের প্রতি আমাদের আচরণের পিছনে ধর্মীয় দৃষ্টিভঙ্গির সম্পূর্ণ পুনর্ব্যাখ্যার টেমপ্লেট হিসাবে কাজ করা উচিত, যাতে তিনি দাবি করেন এর পিছনে প্রকৃত অর্থ কী সৃষ্টির অলৌকিক ঘটনা।
  • জিমি কার্টার আক্ষরিক অর্থেই এমন একজন ইসরায়েল-বিরোধী গোঁড়া হয়ে উঠেছেন যে নরকে এমন একজনের জন্য একটি বিশেষ স্থান সংরক্ষিত রয়েছে। ইহুদি জনগণের দুর্দশার জন্য-ইহুদি জনগণের দুর্দশার জন্য তার কোনো সহানুভূতি বা উপলব্ধি নেই। তিনি খুঁজে পেতে পারেন এমন প্রতিটি মুসলিম চরমপন্থীকে ভালোবাসেন। তিনি ভেবেছিলেন সিরিয়ার সাবেক প্রেসিডেন্ট আসাদ একজন চমৎকার মানুষ। তিনি ইয়াসির আরাফাতের সন্তানদের হাঁটুর উপর ভর দিয়েছিলেন এবং ইয়াসির আরাফাত এবং তার কুটিল স্ত্রীকে ভালোবাসতেন যিনি ফিলিস্তিনি জনগণের কাছ থেকে তিন বিলিয়ন ডলার চুরি করেছিলেন, তবে তিনি প্রায় কোনও ইসরায়েলি সম্পর্কে বলার মতো সদয় শব্দ করেননি, বাম হাতে থাকা কয়েকজন ছাড়া যারা হয়তো তার সাথে একমত হওয়ার প্রবণতা। ... আপনি যদি একজন ইসরায়েলি হন, কার্টার আপনাকে পছন্দ করেন না এবং আপনি যদি একজন আরব বা মুসলিম হন তবে তিনি আপনাকে পছন্দ করেন।
  • আমি কার্টারকে ব্যাপ্টিস্ট চার্চে সানডে স্কুলে পড়াতে দেখেছি তার বন্ধুরা ১৯৭০ এর দশকে শুরু হয়েছিল, যখন তার আসল চার্চ একীভূত হতে অস্বীকার করেছিল। সমভূমিতে কেউ কেউ, একীকরণের বিষয়ে তার মতামতকে অবজ্ঞা করে, তার চিনাবাদাম ব্যবসা বয়কট করার চেষ্টা করেছিল, কিন্তু বেশিরভাগই ফিরে এসেছিল। "আমার কাছে সেরা চিনাবাদাম ছিল," তিনি রাফশুনকে বললেন। আমি প্রাক্তন রাষ্ট্রপতির সাথে বসেছিলাম যখন তিনি একটি কনসার্টের মাধ্যমে তার ৯৩তম জন্মদিন উদযাপন করেছিলেন; তিনি পিয়ানোবাদককে "কল্পনা করুন" বাজাতে বললেন। জিন্স পরা এবং একটি বড় "JC" ফিতে সহ একটি বেল্ট, তিনি আমাকে রোজালিনের সাথে শুয়ে থাকা চার পোস্টার আখরোটের বিছানাটি দেখালেন, যেটি তিনি নিজেই খোদাই করেছিলেন। লোকটা ছিল আশ্চর্য। স্টার্কিনেস এবং ধার্মিকতা তখনও ছিল। তিনি মৃদু ছিল না, ঈশ্বরকে ধন্যবাদ. তিনি রয়ে গেছেন, তার এক পুত্রের পক্ষ থেকে বর্ণনাকারী ব্যবহার করতে, তীব্র। তিনি এখনও তার উত্তরসূরি বিল ক্লিনটন এবং বারাক ওবামার দ্বারা বিচ্ছিন্ন এবং দূরে থাকার দংশন অনুভব করেছিলেন। একজন পোস্টপ্রেসিডেন্ট হিসেবে কার্টারের শালীনতা ও সততা উজ্জ্বল হয়ে ওঠে। ক্লিনটন এবং ওবামার বিপরীতে, তিনি হলিউডে যাননি। কার্টার সেন্টারের মাধ্যমে তিনি গিনি ওয়ার্মের মতো রোগ নির্মূল করতে এবং ১০০ টিরও বেশি দেশে নির্বাচন তত্ত্বাবধানে অক্লান্ত পরিশ্রম করেছেন। তিনি শান্তির বিষয়ে এতটাই আবেগপ্রবণভাবে যত্নশীল ছিলেন যে তিনি উত্তর কোরিয়ায় কিম জং উনের সাথে কথা বলার জন্য খুব ভিন্ন মূল্যবোধসম্পন্ন একজন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিশনে যাওয়ার প্রস্তাবও দিয়েছিলেন। কার্টার বিল্ডিং - আসবাবপত্র এবং সম্পর্ক সম্পর্কে যত্নশীল। জর্জিয়ার রাজনীতির কদর্য নতুন মুখ বিভাজনের বিষয়ে চিন্তা করে। জর্জিয়ার রাজনীতির কদর্য নতুন মুখ বিভাজনের বিষয়ে চিন্তা করে। রেপ. মার্জোরি টেলর গ্রিন বিচ্ছিন্নতার প্রস্তাবের মাধ্যমে স্টেট অফ দ্য ইউনিয়ন চলাকালীন রাষ্ট্রপতি জো বিডেনের কাছে তার লোভনীয় ক্যাটকল অনুসরণ করেছিলেন।
  • যেমনটি ঘটেছিল, ভিয়েতনামে মাই লাই গণহত্যার পঞ্চম বার্ষিকী ১৯৭৩ সালে আহত হাঁটু অবরোধের সময় ঘটেছিল। ১৮৯০ সালের আহত হাঁটু হত্যাকাণ্ড এবং মাই লাই, ১৯৬৮ এর মধ্যে সাদৃশ্য মিস করা কঠিন ছিল। সামনের পৃষ্ঠার সংবাদ এবং বাস্তব সময়ে ঘটতে থাকা আহত হাঁটু অবরোধের ফটোগ্রাফের পাশাপাশি মাই লাই-এ অঙ্গচ্ছেদ এবং মৃত্যুর দৃশ্যের ছবি সহ বৈশিষ্ট্য ছিল। লেফটেন্যান্ট উইলিয়াম "রাস্টি" ক্যালি তখন তার নিজের শহরের কাছে জর্জিয়ার ফোর্ট বেনিং-এ বিলাসবহুল অফিসারদের কোয়ার্টারে গৃহবন্দী হয়ে বিশ বছরের সাজা ভোগ করছিলেন। তবুও তিনি একজন জাতীয় নায়ক ছিলেন যিনি সাপ্তাহিক শত শত সমর্থন চিঠি পেয়েছিলেন, যাকে মার্কিন সামরিক বাহিনী কর্তৃক বন্দী হওয়া একজন POW হিসাবে কেউ কেউ প্রশংসা করেছিলেন। ক্যালির সবচেয়ে প্রবল রক্ষক ছিলেন জিমি কার্টার, তখন জর্জিয়ার গভর্নর। ১৯৭৪ সালে, রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন ক্যালিকে ক্ষমা করবেন।
    • রক্সান ডানবার-অরটিজ, মার্কিন যুক্তরাষ্ট্রের আদিবাসীদের ইতিহাস (২০১৪)
  • মার্কিন ইতিহাসে আরও ভাল রাষ্ট্রপতি হয়েছে, তবে আরও খারাপও হয়েছে, বিশেষ করে কার্টারের রাষ্ট্রপতি হওয়ার পরের বছরগুলিতে। সম্ভবত কার্টারের মতো আরও সম্মানিত এবং সম্মানিত ব্যক্তিদের অফিসের জন্য দৌড়ানোর ক্ষমতা বোধ করা উচিত। অনেক বর্তমান প্রতিনিধি এবং রাজনীতিবিদ অবশ্যই ফাঁপা মানুষ - এবং আরও খারাপ, মেরুদণ্ডহীন নেতা। প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, প্রাক্তন রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন এবং মার্কিন রিপাবলিকান মার্জরি টেলর গ্রিন (R-Ga.) প্রাক্তন রাষ্ট্রপতি বিল ক্লিনটনের সাথে পার্টি লাইন ক্রস করার জন্য রিপাবলিকান স্ট্যান্ডআউট থেকে অনৈতিক এবং পাকানো মার্কিন নেতৃত্বের লন্ড্রি তালিকা বিস্তৃত। অবশ্যই, ইউএস রিপাবলিক জর্জ স্যান্টোস (RN.Y.) এর সাথে উবার-দুর্নীতিগ্রস্ত মাঝখানে একা। কার্টার সহ সমস্ত মার্কিন রাষ্ট্রপতিরই তাদের বেল্টের নীচে একটি বা দুটি কেলেঙ্কারি রয়েছে। যাইহোক, মনিকা লিউইনস্কির সাথে তার সম্পর্ক এবং ১৯৭২ সালের ওয়াটারগেট কেলেঙ্কারির সাথে নিক্সনের কুখ্যাত জড়িত থাকার বিষয়ে আদালতে ক্লিনটনের মিথ্যা সাক্ষ্যের তুলনায় তার ভুল পদক্ষেপগুলি ফ্যাকাশে। ট্রাম্প, দুর্নীতি এবং ছিন্নভিন্ন নৈতিকতার বহিরাগত উদাহরণ হওয়া সত্ত্বেও, দেখায় যে কীভাবে বিভ্রান্তিকর রাজনীতি চলতে পারে এবং নির্বাচিত রাজনীতিবিদদের সরাসরি কী বিরুদ্ধে লড়াই করতে হবে। ২০২০ সালের নির্বাচনে হেরে যাওয়ার পর, ট্রাম্প আমেরিকান রাজনীতি এবং মিডিয়াতে একজন বিশিষ্ট ব্যক্তিত্ব হিসেবে রয়ে গেছেন, প্রায়শই কার্টারের মতো আমেরিকানদের দৈনন্দিন অশান্তির মুখোমুখি হওয়ার পরিবর্তে নিজেকে এবং তার কৃতিত্বগুলিকে স্পটলাইট করেছেন। তার মেয়াদে এবং তার পরে উভয়ই, ট্রাম্প দেখিয়েছেন কীভাবে দুর্নীতি, বৈষম্য এবং সরাসরি মিথ্যা একটি দেশকে একত্রিত করার পরিবর্তে ছিন্নভিন্ন করতে পারে, গ্রিন এবং তার ফ্রিডম ককাস দলের মতো বিকৃত রাজনীতিবিদদের একটি নতুন যুগে জারি করে। উপরন্তু, জো মানচিন (DW.Va.) এবং ন্যান্সি পেলোসি (D-Calif.) এর মতো ডেমোক্র্যাটিক মার্কিন প্রতিনিধিরা কর্পোরেট সুবিধাভোগীদের কাছ থেকে প্রাপ্ত ভারী বেতনের চেকের পক্ষে তাদের ভোটারদের কাছে অত্যন্ত জনপ্রিয় নীতিগুলিকে সাইডলাইন করতে পরিচিত। সম্প্রতি, ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বিডেন এমনকি আলাস্কায় বিশাল উইলো তেল প্রকল্পকে সবুজ আলোকিত করার পরেও তার নিজস্ব অগ্রাধিকারের সংকেত দিয়েছেন, পরিবেশগত বিপদের উপর কর্পোরেশন এবং অর্থনৈতিক মুনাফার পক্ষপাতী যা অনস্বীকার্যভাবে ফলাফল করবে। এই সমস্ত উদাহরণের বিপরীতে, কার্টারের কার্যকাল এবং তার পরে অনন্যভাবে সভ্যতা এবং সমৃদ্ধির প্রতি একটি বিশাল উত্সর্গীকরণ প্রদর্শন করেছে যা আধুনিক রাজনীতিতে নেই। কংগ্রেসে রাজনীতিবিদদের আবেগপ্রবণ বক্তৃতাগুলি তাদের নতুন তহবিল সংগ্রহের প্রচেষ্টার জন্য ট্র্যাকশন অর্জনের জন্য একটি স্টান্টের মতো বলে মনে হচ্ছে, আমেরিকানরা এখন আশা করছে সরকারী কর্মকর্তারা জনগণের কল্যাণের পরিবর্তে তাদের নিজস্ব স্বার্থে কাজ করবে। এটা গুরুত্বপূর্ণ যে আমাদের দেশ কার্টারের পদাঙ্ক অনুসরণ করে সমতা, অগ্রগতি এবং স্বচ্ছতার স্বঘোষিত মূল্যবোধের পথ খুঁজে পেতে পারে।
  • প্রথমত নিজের সম্পর্কে চিন্তা করা বন্ধ করুন এবং আমেরিকান জনগণের জন্য জিনিসগুলি করার কথা ভাবুন। আমি মনে করি যে প্রথম সমস্যা হল যে তারা তাদের দেখতে কেমন তা নিয়ে উদ্বিগ্ন। দ্বিতীয়ত, আমি মনে করি তারা এটি সম্পূর্ণ ভুল পেয়েছে। বিডেনকে জিমি কার্টারের চেয়েও খারাপ হিসাবে মনে রাখা হবে কারণ তারা গ্যাসের দাম এবং মুদ্রাস্ফীতি সম্পর্কে কথা বলছে এবং তখন এবং এখন কীভাবে জিনিসগুলি খারাপ ছিল, কিন্তু তারা এই সত্যটিকে উপেক্ষা করছে যে কার্টারের নীতিগুলি আমাদেরকে একটি নতুন ঠান্ডায় দ্রুত ট্র্যাক করেনি। যুদ্ধ বা আমাদের এমন জায়গায় ঠেলে দিন যেখানে আমরা কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের চেয়ে এখন পারমাণবিক যুদ্ধের কাছাকাছি। কার্টার দেশীয় সন্ত্রাসী হিসাবে অর্ধেক দেশকে নিন্দা বা প্রত্যাখ্যান করেননি। কার্টার তাদের সন্তানদের শিক্ষার জন্য লড়াই করার চেষ্টা করছেন এমন বাবা-মায়েদের বিচার বিভাগকে বলেনি এবং তালিকাটি চলতে থাকে। আমি সত্যিই আশা করি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি এবং হোয়াইট হাউস বাস্তবিকভাবে চিন্তাভাবনা বা রাজনীতি বা নির্বাচন বা এই সমস্ত অন্যান্য জিনিস সম্পর্কে চিন্তা না করে আমেরিকান জনগণের জন্য কাজ করার দিকে মনোনিবেশ করবেন।
  • লাতিন আমেরিকার কিছু দেশে কসাই সম্পর্কে রাষ্ট্রপতি কার্টারের উদ্বেগ স্বাস্থ্যকর বলে মনে হয়, কিন্তু বর্তমান স্বৈরশাসকরা স্ব-শিক্ষিত নয়: তারা মার্কিন যুক্তরাষ্ট্রের পেন্টাগন এবং পানামা খাল দ্বারা পরিচালিত একাডেমিগুলিতে দমনের কৌশল এবং সরকারের শিল্পকলা শিখেছে। মণ্ডল. এই কোর্সগুলি আজও দেওয়া হচ্ছে, এবং তাদের বিষয়বস্তুতে কোন পরিবর্তন করা হয়েছে বলে জানা যায়নি।
    • এডুয়ার্ডো গ্যালিয়ানো ওপেন ভেইনস অফ ল্যাটিন আমেরিকা: ফাইভ সেঞ্চুরিজ অফ দ্য পিলেজ অফ এ কন্টিনেন্ট (১৯৯৭)
  • আফগানিস্তানে চলমান পরাজয়ের মধ্যে, ডানদিকের কেউ কেউ জিমি কার্টার এবং জো বিডেনের রাষ্ট্রপতির মধ্যে তুলনা করতে শুরু করেছে। ইরানের জিম্মি সঙ্কট এবং আফগানিস্তানের বিপর্যয়ের মধ্যে সমান্তরালতা সীমিত, কিন্তু এটা উল্লেখযোগ্য যে জিম্মি সঙ্কট ছিল একটি ধারাবাহিক ঘটনার অপ্রত্যাশিত পরিণতি যা নিয়ন্ত্রণ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র কোন বাস্তব অবস্থানে ছিল না (যা দাবি করা হয় না যে কার্টার শাহের পতনের দিকে পরিচালিত ঘটনাগুলি বিশেষভাবে ভালভাবে পরিচালনা করেছিলেন, বিপরীতে)। বিপরীতে, আফগানিস্তানে এখন যা উদ্ঘাটিত হচ্ছে তা হল একটি নির্দিষ্ট সিদ্ধান্তের প্রত্যক্ষ এবং খুব বেশি অনুমানযোগ্য পরিণতি যা - এর বিপর্যয়কর সময়ের জন্য - শেষ পর্যন্ত বিডেনেরই নেওয়া হয়েছিল। কার্টার এবং বিডেনের মধ্যে আরেকটি আপাতদৃষ্টিতে সমান্তরাল হল মুদ্রাস্ফীতির সমস্যা। অবশ্যই, কার্টার প্রশাসনের পাশাপাশি নিক্সন এবং ফোর্ডের বছরগুলিতে মুদ্রাস্ফীতি একটি প্রধান সমস্যা ছিল, দশকের বেশিরভাগ সময় ধরে হারগুলি বন্যভাবে বাউন্স করে। তবে আফগানিস্তানের পরাজয়ের মতো বিডেনের মূল্যস্ফীতি সমস্যাটি সম্ভবত বিডেনের নিজের কাঁধে বিশ্রাম নিতে পারে যদি তার ব্যয়ের পরিকল্পনা চলে যায়, যার হার জানুয়ারিতে ১.৪ শতাংশ থেকে লাফিয়ে জুন মাসে ৫.৩৯ শতাংশে পৌঁছেছিল।
  • যেন স্কেলগুলি ইতিমধ্যেই কার্টারের পক্ষে বিডেনের (অন্তত আজ পর্যন্ত) সাপেক্ষে কাত হয়নি, অর্থনৈতিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে উভয়ের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য পাওয়া যেতে পারে। এই রূপান্তরমূলক ইস্যুতে কার্টার কেবল বিডেনের চেয়ে অনেক বেশি ভাল ছিলেন না, তবে তিনি আধুনিক ইতিহাসের অন্যতম উল্লেখযোগ্য নিয়ন্ত্রণহীন রাষ্ট্রপতি হতে পারেন। তিনি প্রায় অবশ্যই সবচেয়ে অপ্রত্যাশিত. রাষ্ট্রপতি হিসাবে, কার্টার আমেরিকার এয়ারলাইনস এবং আন্তঃরাজ্য ট্রাকিং, সেইসাথে মালবাহী রেলপথ এবং এমনকি বিয়ার তৈরিকে নিয়ন্ত্রণমুক্ত করার পথের নেতৃত্ব দেন। এই সংস্কারগুলির প্রতিটিই সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে, যার ফলে সস্তা পরিবহন, আরও শিল্প প্রতিযোগিতা, এবং লক্ষ লক্ষ আমেরিকানদের জীবনযাত্রার মান উন্নত হয়েছে। যদিও আমেরিকানরা প্রায়ই এয়ারলাইনগুলিতে সঙ্কুচিত কোয়ার্টারগুলির বিষয়ে অভিযোগ করে, বেশিরভাগ টিকিট ক্রেতাদের প্রকৃত পছন্দগুলি সস্তা, "কোনও ফ্রিল" বিকল্পের জন্য অব্যাহত রয়েছে। এদিকে, মাত্র গত বছর, ১৯৮০ স্ট্যাগার্স অ্যাক্টের ১,০০০ এরও বেশি সমর্থক, যা রেলপথ সেক্টরের বেশিরভাগ অংশকে নিয়ন্ত্রণমুক্ত করেছিল, সেই বিলে বর্ণিত নীতিগুলির জন্য তাদের সমর্থন পুনর্নিশ্চিত করে একটি চিঠিতে স্বাক্ষর করেছিল। সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে, আইনটি পাস হওয়ার পর থেকে, "[r]রেল ট্র্যাফিক দ্বিগুণ হয়েছে, রেলের উত্পাদনশীলতা দ্বিগুণেরও বেশি হয়েছে, রেলের হার ৪০ শতাংশেরও বেশি কমে গেছে, এবং সাম্প্রতিক বছরগুলি রেকর্ডে সবচেয়ে নিরাপদ।" অন্য কথায়, নিয়ন্ত্রণমুক্তকরণ কাজ করেছে, এবং এটি কয়েক দশক ধরে আমাদের সুবিধার জন্য কাজ করছে। পাছে আপনি মনে করেন যে আপনি আরও দক্ষ পরিবহণ থেকে পর্যাপ্তভাবে উপকৃত হননি, কার্টার এমন আইনেও স্বাক্ষর করেছিলেন যা নৈপুণ্য তৈরিকে বৈধ করেছে, এমন কিছু যা বিয়ার তৈরিতে অসংখ্য উদ্ভাবনের পথ প্রশস্ত করতে সাহায্য করেছে যা লক্ষ লক্ষ আমেরিকানকে খুশি করেছে, হপ-হেড থেকে যারা ফল এবং চকোলেট-মিশ্রিত স্বাদ এবং এর মধ্যে সবকিছু পছন্দ করুন।
  • এই পয়েন্টগুলি অনেক রক্ষণশীলকে বোঝাতে পারে না যে জিমি কার্টার একজন ভাল রাষ্ট্রপতি ছিলেন (এবং স্পষ্ট করে বলতে গেলে, আমি মনে করি না যে তিনি নিজে ছিলেন), তবে সম্ভবত তারা কিছুকে বিশ্বাস করবে যে কার্টারের চার বছর ধরে দেখানোর জন্য উল্লেখযোগ্য এবং দীর্ঘস্থায়ী অর্জন ছিল অফিসে. আজ পর্যন্ত তার ট্র্যাক রেকর্ডের পরিপ্রেক্ষিতে, জো বিডেন জিমি কার্টারকে বেশ সুন্দর দেখাতে শুরু করেছে। এটি কার্টার সম্পর্কে তেমন কিছু নাও বলতে পারে, তবে এটি বিডেন সম্পর্কে অনেক কিছু বলে।
  • প্রেসিডেন্ট ট্রাম্প এই সপ্তাহান্তে প্রথমবারের মতো সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারকে ফোন করেছেন... এই প্রথম তারা কথা বলেছিল... তিনি বলেছিলেন যে ট্রাম্প তাকে বলেছিলেন যে চীন কীভাবে "আমাদের চেয়ে এগিয়ে যাচ্ছে" সে সম্পর্কে তিনি বিশেষভাবে উদ্বিগ্ন। কার্টার বলেছেন যে তিনি এই বিষয়ে ট্রাম্পের সাথে একমত। "এবং তুমি কি জান কেন?" কার্টার বলেছেন। "আমি ১৯৭৯ সালে চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করেছিলাম। ১৯৭৯ সাল থেকে, আপনি কি জানেন যে চীন কতবার কারো সাথে যুদ্ধে লিপ্ত হয়েছে? কোনটিই নয়। এবং আমরা যুদ্ধে রয়েছি," কার্টার বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র "সবচেয়ে যুদ্ধপ্রিয় দেশ। বিশ্বের ইতিহাস" অন্যান্য দেশের উপর আমেরিকান মূল্যবোধ আরোপ করার ইচ্ছার কারণে এবং তিনি পরামর্শ দেন যে চীন প্রতিরক্ষা ব্যয়ের পরিবর্তে উচ্চ-গতির রেলপথের মতো প্রকল্পগুলিতে তার সম্পদ বিনিয়োগ করছে।
  • জেরাল্ড ফোর্ড ১৯৭৬ সালের রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে রোনাল্ড রিগ্যানের চ্যালেঞ্জকে সংকুচিত করার জন্য তার রাষ্ট্রপতি পদের ক্ষমতার প্রতিটি বিট ব্যবহার করেছিলেন। কিন্তু নিক্সনের ক্ষমাপ্রার্থী এবং একটি দরিদ্র অর্থনীতির অধ্যক্ষ জর্জিয়ার "অচেনা" এবং অজানা প্রাক্তন গণতান্ত্রিক গভর্নর জিমি কার্টারের কাছে হেরে যান। ব্ল্যাক আশা উচ্চ ছিল যতক্ষণ না কঠোর কার্টার প্রশাসন, অর্থনীতিকে চাঙ্গা করার জন্য, সামরিক ব্যয় বৃদ্ধির সাথে সাথে সামাজিক কল্যাণ, স্বাস্থ্যসেবা এবং শিক্ষামূলক কর্মসূচিতে অভূতপূর্ব কাটছাঁট শুরু করে। ১৯৭৩ সালে মার্কিন ইতিহাসে সর্বনিম্ন কৃষ্ণাঙ্গ দারিদ্র্যের হার থেকে, দশকটি রেকর্ড বেকারত্বের হার, মুদ্রাস্ফীতি, মজুরি হ্রাস, কৃষ্ণাঙ্গ দারিদ্র্যের হার বৃদ্ধি এবং ক্রমবর্ধমান বৈষম্যের সাথে শেষ হয়েছিল।
    • Ibram X. Kendi, Stamped From the Beginning: The Definitive History of Racist Ideas in America (২০১৭)। নিউ ইয়র্ক: বোল্ড টাইপ বই, পি. ৪২৪-৪২৫
  • হ্যাঁ. তাদের মধ্যে তিনটি সার্বজনীন ব্যাপক কভারেজের জন্য শক্তিশালী ছিল, কার্যকরভাবে একটি একক-প্রদানকারী বা সর্বজনীন কভারেজ, কার্টার ছাড়া। কার্টার প্রচারাভিযানের পুরো সময়কালে সেই অবস্থান নিতে অস্বীকার করেন। তার কারণ ছিল যা আমি জানি না। আমি অনুমান করি যে তিনি এই জিনিসটির উপর নিজেরাই সবকিছু করতে চেয়েছিলেন। তিনি এই ধারণাটি উপভোগ করেছিলেন যে তাকে সর্বজনীন ব্যাপক কভারেজের প্রতিশ্রুতি দিতে হবে না। কনভেনশন চলাকালীন তিনি বলেছিলেন- '৭৬-এর কনভেনশনে সার্বজনীন কভারেজের জন্য একটি ভাল তক্তা ছিল, যা তিনি সমর্থন করার দাবি করেছিলেন এবং যা বেশিরভাগই সমর্থন করেছিলেন এমন লোকেরা লিখেছেন - UAW জনগণ এবং লিওনার্ড উডকক এবং কোরম্যান, উডকক তখন UAW এর প্রধান। কিন্তু যখনই তাকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছে- তিনি স্বাস্থ্যসেবার কথা বলেছেন; তিনি কভারেজ সম্পর্কে কথা বলেছেন; এবং তিনি এটির চারপাশে তার পথ কথা বলেছেন। আপনি জানেন, তিনি এর মাধ্যমে সমস্ত উপায়ে শিল্পপূর্ণ শব্দ ব্যবহার করেছেন। আমি তার পক্ষে প্রচারণা চালিয়েছিলাম এবং তার সাথে বেশ কয়েকটি অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলাম, কিন্তু তিনি কখনই ছিলেন না—যখন তিনি '৭৬ সালে মনোনয়ন পেয়েছিলেন, আমি মনে করি এটিই সম্ভবত একমাত্র সম্মেলন যেখানে আমি কথা বলিনি। তিনি আমাকে এটা বলতে আগ্রহী ছিল না. তিনি কেনেডিদের থেকে আলাদা এবং পরিষ্কার হতে চেয়েছিলেন এবং তিনি এটি কিছুটা পরিষ্কার করেছিলেন।
  • কার্টারের বিরুদ্ধে দ্বিতীয় উদারপীড়ন হল যে তিনি রেগানের কাছে হেরেছিলেন। প্রবাদটি হিসাবে, কার্টার তিন Ks - খোমেনি, কেনেডি এবং কোচের কাছে পরাজিত হন। আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির ইরানের বিপ্লব জিম্মি সঙ্কটের দিকে পরিচালিত করেছিল যা কার্টারের ঘাড়ে একটি মিলের পাথর ছিল। ৪৪৪ দিন বন্দী থাকার পর, কার্টার অফিস ছেড়ে যাওয়ার কয়েক মিনিট পরে মার্কিন জিম্মিদের মুক্তি দেওয়া হয়। এটা প্রমাণিত হয়নি যে রিগান ১৯৮০ সালের নির্বাচন পর্যন্ত জিম্মিদের রাখার জন্য খোমেনির সরকারের সাথে একটি ব্যাক চ্যানেল চুক্তি করেছিলেন। কিন্তু প্রমাণ খুবই শক্তিশালী। কার্টার বিশ্বাস করেন যে উইলিয়াম কেসি, রিগ্যানের প্রচারাভিযান ম্যানেজার, একটি দর কষাকষি করেছিলেন। এই ধরনের একটি অপ্রাকৃত রোলোডেক্স কয়েক বছর পরে রেগানের ইরান-কন্ট্রা শেনানিগ্যান্সকেও ব্যাখ্যা করবে। টেড কেনেডির প্রাথমিক চ্যালেঞ্জ কার্টারকেও ক্ষতিগ্রস্ত করেছিল। যদিও কেনেডি কুখ্যাতভাবে ব্যাখ্যা করতে পারেননি কেন তিনি রাষ্ট্রপতি হতে চেয়েছিলেন, কার্টারের নিজস্ব তত্ত্ব ছিল: কেনেডি এটিকে তার জন্মগত অধিকার হিসাবে দেখেছিলেন। জুতা ছাড়া বড় হওয়া গ্রামীণ জর্জিয়ান কৃষক এবং বোস্টনের অভিজাতদের মধ্যে ব্যবধান একটি ফল্টলাইন যা এখনও ডেমোক্র্যাটিক পার্টিকে বাধা দেয়। বিডেন কার্টারের পক্ষে। এড কোচ ছিলেন নিউইয়র্কের ডেমোক্র্যাটিক মেয়র যিনি ভেবেছিলেন কার্টার ইসরায়েলের বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট। কার্টারের ক্যাম্প ডেভিড চুক্তি মিশরকে নিরপেক্ষ করে - ইসরায়েলের সবচেয়ে শক্তিশালী শত্রু - এবং এইভাবে ইসরায়েলের নিরাপত্তার জন্য পরবর্তী যেকোনো মার্কিন প্রেসিডেন্টের চেয়ে বেশি কাজ করেছে। কোন ভাল দলিল শাস্তি যায়. কার্টার ছিলেন একমাত্র ডেমোক্রেটিক প্রেসিডেন্ট যিনি ইহুদিদের অর্ধেকেরও কম ভোট পেয়েছিলেন। পল ভলকারের শেষ নামটি কে দিয়ে শুরু হয় না। যাইহোক, মার্কিন ফেডারেল রিজার্ভের তৎকালীন চেয়ার সম্ভবত কার্টারের পরাজয়ের জন্য সবচেয়ে বড় অবদানকারী। ২০ শতাংশ সুদের হারের সাথে, কার্টার ব্যালট বাক্সে খুব কম সুযোগ পেয়েছিলেন। এটা লক্ষণীয় যে কার্টার ভলকারকে তার মূল্যস্ফীতি-বিরোধী শংসাপত্রের সম্পূর্ণ জ্ঞানে বেছে নিয়েছিলেন। তার উপর, অন্য অনেক হিসাবে, কার্টার সঠিক জিনিস করেছেন কিন্তু কোন কৃতিত্ব পাননি। এর জন্য বামরা তাকে ঘৃণা করেছিল। ডান ভান করে এটা রিগানের কাজ। আমেরিকা কীভাবে শীতল যুদ্ধে জয়ী হয়েছিল সে সম্পর্কেও অনেকটা একই রকম বলা যেতে পারে। কার্টারের গল্পের নৈতিকতা হল যে পুণ্য তার নিজের পুরস্কার হতে হবে। ইতিহাস পক্ষপাতদুষ্ট বিচারক।
  • মিঃ কার্টার অফিসে থাকাকালীন প্রেসিডেন্সির পুরো দায়িত্ব খুব সহজভাবে ত্যাগ করেছিলেন। জাতিকে দেশ-বিদেশের শত্রুদের করুণায় রেখে গেছেন। তিনি আমাদের মধ্যে সবচেয়ে খারাপ রাষ্ট্রপতি ছিলেন।
  • ews_and_politics/fighting_words/২০০৭/০৫/peanut_envy.html ক্রিস্টোফার হিচেনস দ্বারা "চিনাবাদাম ঈর্ষা", স্লেটে (২১ মে, ২০০৭)]
  • ডেমোক্র্যাটদের বিদেশী তেলের উপর আমাদের দেশের অত্যধিক নির্ভরতা থেকে তাদের নিজস্ব জটিলতা থেকে মনোযোগ সরানো বন্ধ করতে হবে। ঘরোয়া অন্বেষণের প্রয়োজনে তাদের ঠোঁট পরিষেবা দেওয়া বন্ধ করতে হবে যখন নীরবে এটি দমন করার প্রচেষ্টাকে সমর্থন করে। তাদের এমন একটি পদ্ধতির অবসান ঘটাতে হবে যা কার্টার প্রশাসনের পর থেকে পরিবর্তিত হয়নি। কার্টারের মতো, তারা এই সংকটকে উচ্চ করের জন্য চাপ দেওয়ার জন্য একটি অজুহাত হিসাবে ব্যবহার করতে বেশি আগ্রহী, তারা নিজেরাই সমস্যার সমাধান করার চেয়ে। এবং কার্টারের মতো, তারা আমেরিকান জনগণের হতাশাকে অবমূল্যায়ন করছে। এবং জাতি এর জন্য ভুগছে - হারানো চাকরি, হারানো স্বাধীনতা এবং হারানো সুযোগ এবং বৃদ্ধিতে। আমি বিশেষ করে গ্যাসের দামের উপর ফোকাস করেছি কারণ প্রতিদিনের আমেরিকানরা এই মুহূর্তে সবচেয়ে বেশি চিন্তিত, এবং কারণ এই নির্দিষ্ট এলাকায়, ওবামা প্রশাসন কার্টার প্লেবুককে নতুন উচ্চতায় নিয়ে গেছে।
  • তাছাড়া, ট্রাম্প জিমি কার্টারের সাথে কিছু তুলনা করেন। তার ব্যক্তিগত জনপ্রিয়তা কম, এবং তিনি তার দলকে নীতিগত দিক থেকে পরিবর্তন করতে অনেকাংশে অক্ষম প্রমাণিত হয়েছেন। তদুপরি, কার্টারের মতো তিনি সঙ্কুচিত রাজ্যগুলিতে বয়স্ক ভোটারদের একটি জনসংখ্যাগতভাবে হ্রাসপ্রাপ্ত জোটের নেতৃত্ব দেন। এবং আপনি যদি মনে করেন যে ট্রাম্প এমন একটি মুহুর্তে একজন ব্যর্থ "বিচ্ছিন্ন রাষ্ট্রপতি" যখন পপুলিজমের হাওয়া বইছে, তবে স্যান্ডার্স স্পষ্ট উত্তরসূরি। তিনি ট্রাম্পের পপুলিস্ট বজ্র চুরি করতে সক্ষম হবেন, হোয়াইট হাউসের মেডিকেয়ার-কাটিং বাজেটকে রক্তাক্ত শার্টের মতো ঢেলে দিতে পারবেন, যতটা রিগ্যান কার্টারের নিয়ন্ত্রণহীন সংস্কারবাদ এবং সামরিক গঠনকে ত্বরান্বিত করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু ট্রাম্প-কার্টার তুলনা দুটি তথ্য দ্বারা সীমাবদ্ধ। প্রথমত, কার্টার শুধুমাত্র তার দলকে আদর্শগতভাবে রূপান্তর করতেই অক্ষম ছিলেন (যেমন ট্রাম্প অনেকাংশে করেছেন); তিনি প্রাতিষ্ঠানিকভাবে এর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতেও অক্ষম ছিলেন। এটি দৃঢ়ভাবে ট্রাম্পের ক্ষেত্রে নয়, যিনি তার প্রশাসনকে অবিশ্বস্ত উপাদানগুলি থেকে শুদ্ধ করে চলেছেন এবং মিট রমনি নামে পরিচিত প্রায় প্রতিটি রিপাবলিকান সিনেটরের হৃদয়ে ভয়কে আঘাত করেছেন৷ ট্রাম্প ২০২০ সালে প্রাথমিক চ্যালেঞ্জারদের মুখোমুখি হয়েছেন, কিন্তু কার্টারকে টেড কেনেডির চ্যালেঞ্জের স্কেলে দূর থেকে কিছুই হয়নি। ২০২০ সালে রিপাবলিকান পার্টি ট্রাম্পের পিছনে একেবারে একীভূত হবে।
  • ফোর্ডের বিরোধিতা - কিসিঞ্জার - নামগুলি একটি হাইফেন দ্বারা যুক্ত হয়ে গিয়েছিল - গ্রীক-আমেরিকান সম্প্রদায়ের মধ্যে এতটাই গভীর ছিল যে ডেমোক্র্যাটরা যাকেই মনোনীত করত তার জন্য উত্সাহী সমর্থন থাকত। অজানা জিমি কার্টার প্রথম পছন্দ নাও হতে পারে, তবে গ্রীক-আমেরিকান সংস্থাগুলি তার পিছনে জোরালোভাবে সমাবেশ করেছিল। এমনকি রিপাবলিকান গ্রীক-আমেরিকান সংবাদপত্রগুলি কার্টারের প্রার্থীতাকে সমর্থন করেছিল। একজন কার্টার কৌশলবিদ অনুমান করেছেন যে গ্রীক-আমেরিকান ভোটের ৮৭ শতাংশ জাতীয় গণতান্ত্রিক টিকিটের পক্ষে গেছে। যদিও এই অনুমানটি স্ফীত হতে পারে, গ্রীক-আমেরিকান ভোট ওহিওতে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ ছিল, যা কার্টার মাত্র ৬,৫০০ ভোট দিয়ে বহন করেছিলেন... সাইপ্রাসের রাজধানী নিকোসিয়ায়, কার্টারের বিজয় জানাজানি হলে গ্রিক সাইপ্রিয়টরা রাস্তায় নাচতে থাকে। বিজয় সম্ভব করার জন্য তারা আমেরিকায় গ্রীকদের প্রশংসা করেছিল।
    • পিটার সি. মস্কোস, গ্রীক আমেরিকান: সংগ্রাম এবং সাফল্য (২০১৩)
  • জুন, ১৯৭৮ সালে, প্রেসিডেন্ট জিমি কার্টার হোয়াইট হাউসে গ্রীক-আমেরিকান নেতাদের একটি বৈঠক ডেকেছিলেন কেন তিনি তুরস্কের বিরুদ্ধে মার্কিন অস্ত্র নিষেধাজ্ঞা বজায় রাখার প্রচারাভিযানের প্রতিশ্রুতি থেকে সরে এসেছিলেন ( ১৯৭৪ সালের তুর্কি আক্রমণের পরিপ্রেক্ষিতে কংগ্রেস কর্তৃক পাস হয়েছিল। সাইপ্রাস )। উপস্থিত আমেরিকান বংশোদ্ভূত গ্রীকদের মধ্যে একজন, নিউ হ্যাম্পশায়ার আইনসভার ডেমোক্র্যাটিক নেতা ক্রিস্টোস স্পিরু, সমর্থনের জন্য প্রশাসনের বিডকে "আপত্তিকর গ্রীক ফিলোটিমো" হিসাবে চিহ্নিত করেছেন। যখন সাংবাদিকরা এই শব্দের অর্থ জানতে চাইলেন, তখন একটি কণ্ঠস্বর চিৎকার করে বলেছিল, "সম্মানের ভালবাসা।"
    • পিটার সি. মস্কোস, গ্রীক আমেরিকান: সংগ্রাম এবং সাফল্য (২০১৩)
  • ১৯৭৮ সালে জিমি কার্টারের রাষ্ট্রপতির সময় কর্পোরেট চাপের কারণে একটি ভোক্তা সুরক্ষা ওয়াচডগ এজেন্সি প্রতিষ্ঠার জন্য একটি উচ্চ জলের চিহ্নের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে জনস্বার্থকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টাকে যে মাত্রায় আধিপত্য বিস্তার করেছে এবং পরাজিত করেছে তা গত ৪০ বছরে ক্রমাগতভাবে প্রসারিত হয়েছে।
    • রালফ নাদের, ব্রেকিং থ্রু পাওয়ার (২০১৬)
  • রিগ্যান এবং থ্যাচারকে সাধারণত কোন দিকে বাতাস বইছে সে সম্পর্কে একটি উদ্দেশ্যমূলক অনুমানের অংশ হিসাবে মৃত ঘোষণা করা হয় না। এই ঘোষণাগুলি এমনভাবে প্রণয়ন করা হয়েছে যেন তাদের যুগটি ছিল একধরনের আদর্শগত বিচ্যুতি, যখন বন্য তাত্ত্বিক এবং মৌলবাদীরা রাজনীতিকে একটি গোঁড়া নব্য উদারবাদী দিকে টেনে নিয়েছিল, এবং যেন এখন আমরা অবশেষে সাধারণ, হস্তক্ষেপবাদী অর্থে ফিরে যেতে পারি। সংস্কার যুগের কথা তা নয়। যদিও উদারপন্থী অর্থনীতিবিদরা রিগান এবং থ্যাচারের সাথে সম্পর্কিত অনেক পরিবর্তনকে অনুপ্রাণিত করেছিলেন, তাদের যুগটি কখনই একটি আদর্শিক পরীক্ষা ছিল না বরং একটি বাস্তবসম্মত প্রচেষ্টা ছিল যে মূল্যস্ফীতি এবং নিয়ন্ত্রণের একটি আগের মডেল, ক্রমাগত সম্প্রসারিত সরকারের সাথে, অবাধ পতনের মধ্যে ছিল। . এর একটি লক্ষণ হল যে 'রিগান/থ্যাচার যুগ' শুরু হয়েছিল রিগান এবং থ্যাচারের আগে। এটি আসলে তাদের রাজনৈতিক প্রতিপক্ষের দ্বারা শুরু হয়েছিল। এটি ছিল রিগ্যানের ডেমোক্রেটিক প্রতিনিধি, জিমি কার্টার, যিনি ১৯৭৮ সালে তার প্রথম স্টেট অফ দ্য ইউনিয়ন বক্তৃতায় ঘোষণা করেছিলেন: 'একটু করে আমরা অপ্রয়োজনীয় ফেডারেল প্রবিধানের ঝোপ কেটে ফেলছি যার দ্বারা সরকার প্রায়শই আমাদের ব্যক্তিগত জীবন এবং ব্যক্তিগত ব্যবসায় হস্তক্ষেপ করে। .' এটি কার্টার প্রশাসন ছিল যে বিমান চলাচল, রেলপথ, ট্রাকিং এবং শক্তি (এবং ক্রাফ্ট বিয়ার! তার আগে আপনাকে স্যামুয়েল অ্যাডামস পান করার অনুমতি দেওয়া হত না) নিয়ন্ত্রণমুক্ত করেছিল। কার্টারই ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পল ভলকারকে নিযুক্ত করেছিলেন, যিনি ১৯৭৯ সালের অক্টোবরে মুদ্রাস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। ব্রিটেনে, থ্যাচারের পূর্বসূরি, লেবার পার্টির জেমস ক্যালাগান, ১৯৭৬ সালে পার্টির সদস্যদের ব্যাখ্যা করেছিলেন যে তারা বিশ্বাস করতেন যে উচ্চ ব্যয় এবং আরও মুদ্রাস্ফীতির মাধ্যমে মন্দার অবসান ঘটানো যেতে পারে: 'আমি আপনাকে এখন বলি, অকপটে, সেই বিকল্পটি আর বিদ্যমান নেই,' এবং এখনও পর্যন্ত এটি বিদ্যমান ছিল, এটি শুধুমাত্র 'অর্থনীতিতে মুদ্রাস্ফীতির একটি বড় ডোজ ইনজেক্ট করার মাধ্যমে, পরবর্তী পদক্ষেপ হিসাবে উচ্চতর স্তরের বেকারত্ব দ্বারা অনুসরণ করা হয়েছিল।' ১১৫টি লোকসানকারী এবং পরিবেশগতভাবে ক্ষতিকারক কয়লা খনি বন্ধ করার জন্য ইউনিয়নের বিরুদ্ধে থ্যাচারের লড়াই তাকে প্রশংসিত এবং ঘৃণা করেছিল, কিন্তু আপনি কি জানেন যে দুই পূর্ববর্তী লেবার প্রধানমন্ত্রী, ক্যালাগান এবং হ্যারল্ড উইলসন, মোট ২৫৭টিরও কম কয়লা খনি বন্ধ করেছিলেন?
    • জোহান নরবার্গ, দ্য ক্যাপিটালিস্ট ম্যানিফেস্টো: কেন গ্লোবাল ফ্রি মার্কেট ওয়ার্ল্ড সেভ করবে (২০২৩)
  • ফিল্মটিতে, কার্টার বারবার এবং দ্ব্যর্থহীনভাবে বলেছেন যে ফিলিস্তিনি এবং ইসরায়েলি শান্তির প্রবক্তারা যা দেখেন তা অনস্বীকার্য: বিশ্বের জন্য তার সমস্ত সুবিধা সহ ইসরায়েল-ফিলিস্তিনি শান্তি অর্জন করতে, ইস্রায়েলকে অবশ্যই পশ্চিম তীরে তার অবৈধ এবং নিপীড়নমূলক দখলদারিত্বের অবসান ঘটাতে হবে। এটি একটি পূর্বশর্ত যে প্রেসিডেন্ট বুশ বা উভয় দলের কংগ্রেস নেতারা ইজরায়েল-বিরোধী বা এমনকি ইহুদি-বিরোধী লেবেল হওয়ার ভয়ে যোগাযোগ করতে পারবেন না (যেমন কার্টার ছিলেন)।
    • রবার্ট নোভাক [https://
  • ypost.com/২০০৭/১১/০৫/carters-clarity-end-occupation/ কার্টারের স্পষ্টতা: শেষ 'পেশা' ] (৫ নভেম্বর ২০০৭)
  • ইসরায়েলি হিসাবে, এলদার এবং জারটাল এমন ভাষা ব্যবহার করেন যা কার্টারও ব্যবহার করার সাহস করেন না: "ইসরায়েলের উচ্চ দাবি যে ফিলিস্তিনিরা তাদের গণতন্ত্রকে শক্তিশালী করবে এবং চরমপন্থী সংগঠনের উপর নিয়ন্ত্রণ আরোপ করবে ... তার নিজের কাজগুলিকে ঢেকে রাখা প্রতারণামূলক কথা ছাড়া আর কিছুই নয়, যার লক্ষ্য ঠিক অর্জন করা। বিপরীত - ফিলিস্তিনি সমাজকে ধ্বংস করার।" "ম্যান ফ্রম প্লেইনস"-এ অন্য যে কোনো বিশিষ্ট আমেরিকান থেকে কার্টার এই দিকে এগিয়ে যায় এবং যারা সিনেমা দেখতে সিনেমা হলে ঘুরে বেড়ায় তারা হতবাক হতে পারে। এটি এমন প্রশ্ন উত্থাপন করে যা অন্ততপক্ষে অ্যানাপোলিসে চিন্তাশীল সম্মেলনের জন্য জিজ্ঞাসা করা উচিত যাতে কোনও সুযোগ থাকে।
    • রবার্ট নোভাক [https://
  • ypost.com/২০০৭/১১/০৫/carters-clarity-end-occupation/ কার্টারের স্পষ্টতা: শেষ 'পেশা' ] (৫ নভেম্বর ২০০৭)
  • এখন এটি ছিল ১৯৭৭, কার্টার হোয়াইট হাউসে ছিলেন, এবং গুরুতর খালের আলোচনা চলছিল। MAIN এর অনেক প্রতিযোগী ভুল দিক নিয়েছিল এবং পানামা থেকে বের হয়ে গিয়েছিল, কিন্তু আমাদের কাজ বহুগুণ বেড়ে গিয়েছিল। এবং আমি হোটেল পানামার লবিতে বসে ছিলাম, সবেমাত্র একটি নিবন্ধ পড়া শেষ করে... "পাঁচটি সীমান্তের দেশ,"... একটি সাহসী টুকরা... এর স্পষ্ট অর্থ ছিল যে মার্কিন গোয়েন্দা সম্প্রদায় রাষ্ট্রপতি কার্টারের ইচ্ছাকে ক্ষুণ্ন করতে বদ্ধপরিকর ছিল এবং প্রয়োজনে পানামার সামরিক প্রধানদের চুক্তির আলোচনায় নাশকতার জন্য ঘুষ দেবে।
    • জন পারকিন্স ইন কনফেশনস অফ অ্যান ইকোনমিক হিট ম্যান (২০০৪)
  • কার্টার একজন অকার্যকর রাজনীতিবিদ হতে পারেন, কিন্তু আমেরিকার জন্য তার একটি দৃষ্টিভঙ্গি ছিল যা আমাদের স্বাধীনতার ঘোষণায় সংজ্ঞায়িত একটির সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল। পশ্চাদপসরণে, তাকে এখন নির্বোধভাবে প্রাচীন বলে মনে হচ্ছে, সেই আদর্শের প্রতি থ্রোব্যাক যা এই জাতিকে ঢালাই করেছিল এবং আমাদের অনেক দাদা-দাদিকে তার তীরে আকৃষ্ট করেছিল। যখন আমরা তাকে তার পূর্বসূরি এবং উত্তরসূরিদের সাথে তুলনা করি, তখন তিনি একটি অসঙ্গতি। তার বিশ্বদর্শন EHMs [অর্থনৈতিক আঘাত পুরুষদের] সাথে অসঙ্গতিপূর্ণ ছিল। অন্যদিকে, রিগান অবশ্যই একজন বিশ্বব্যাপী সাম্রাজ্য নির্মাতা, কর্পোরাটোক্রেসির সেবক ছিলেন।
    • জন পারকিন্স ইন কনফেশনস অফ অ্যান ইকোনমিক হিট ম্যান (২০০৪)
  • প্রায় দুই মাস আগে, আমার দলের রাষ্ট্রপতির মনোনয়ন গ্রহণ করার সময়, আমি মার্কিন যুক্তরাষ্ট্রের মুখোমুখি ঐতিহাসিকভাবে অনন্য সংকটের কথা বলেছিলাম। সেই সময় আমি বলেছিলাম: "আমাদের ইতিহাসে এর আগে কখনও আমেরিকানদের আমাদের অস্তিত্বের জন্য তিনটি গুরুতর হুমকির মুখোমুখি হওয়ার জন্য আহ্বান জানানো হয়নি, যার যেকোনো একটি আমাদের ধ্বংস করতে পারে৷ আমরা একটি বিচ্ছিন্ন অর্থনীতি, একটি দুর্বল প্রতিরক্ষা এবং একটি শক্তির নীতির মুখোমুখি অভাবের ভাগাভাগি।" এখন যেহেতু আমি প্রথম এই কথাগুলো বলেছি, প্রেসিডেন্ট কার্টার এই গুরুতর, নজিরবিহীন পরিস্থিতি পরিবর্তনের জন্য কোনো পদক্ষেপ নেননি। প্রকৃতপক্ষে, গত কয়েক মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে খারাপ হয়েছে। কার্টার প্রশাসন গত দেড় বছরে যে অর্থনৈতিক নীতিগুলি অনুসরণ করেছে তার ক্রমবর্ধমান প্রভাব আমাদের অর্থনীতিকে কার্যত যে কেউ কল্পনা করতে পারে তার চেয়ে অনেক বেশি ক্ষতি করেছে। সুদের হার এবং মূল্যস্ফীতি অজ্ঞানভাবে বেড়েছে। এই বছরেই প্রায় দুই মিলিয়ন আমেরিকান তাদের চাকরি হারিয়েছে। আর করের বোঝা ক্রমাগত বাড়তে থাকে। কার্যত, মিঃ কার্টারের অর্থনৈতিক ব্যর্থতা লক্ষ লক্ষ আমেরিকান পরিবারের আশা ও স্বপ্নের উপর আঘাত। এগুলি মূলত রাষ্ট্রপতির নেতৃত্বের একটি অভূতপূর্ব ব্যর্থতা যা প্রতিটি আমেরিকান পরিবার, প্রতিটি কারখানা, প্রতিটি খামার, প্রতিটি সম্প্রদায়ের হৃদয়ে আঘাত করে। এটি সম্পর্কে কোন ভুল করবেন না: মিঃ কার্টার আমেরিকান অর্থনীতিতে যা করেছেন তা কেবল একটি চার্টে লাইন এবং গ্রাফের বিষয় নয়। ব্যক্তি এবং পরিবারগুলি মারাত্মকভাবে আহত এবং আহত হচ্ছে। কলকারখানা খালি; বেকারত্বের লাইন পূর্ণ।
  • যুক্তিসঙ্গত, ন্যায্য স্তরের করের ব্যবস্থা প্রতিষ্ঠা করে আমরা এই দেশের অর্থনৈতিক স্বাস্থ্য পুনরুদ্ধারের দিকে অনেক দূর যেতে পারি। কিন্তু এমনকি বর্ধিত করের হার হ্রাস যা আমি সুপারিশ করছি তা এখনও আমেরিকান জনগণের উপর খুব বেশি করের বোঝা ছেড়ে দেয়। সামনের দশকের দ্বিতীয়ার্ধে আমাদের প্রয়োজন হবে, এবং আমাদের অবশ্যই অতিরিক্ত করের হার হ্রাস করতে হবে। জিমি কার্টার বলেছেন এটা করা যাবে না। আসলে, তিনি বলেছেন এটি করা উচিত নয়। তিনি বর্তমান নিষ্পেষণ করের বোঝাকে সমর্থন করেন কারণ এটি আমেরিকান অর্থনৈতিক জীবনে আধিপত্যশীল শক্তি হিসাবে তার সরকার দর্শনের সাথে খাপ খায়।
গত তিন বছর আট মাস বর্ণনা করার জন্য একটি মাত্র বাক্যাংশ আছে। এটি একটি আমেরিকান ট্র্যাজেডি হয়েছে। শুধু তাই নয় যে মিঃ কার্টার চার বছরে ফেডারেল ব্যয় ৫৮ শতাংশ বৃদ্ধি করেছেন, অথবা তার ১৯৮১ সালের বাজেটে করগুলি ১৯৭৬ সালের তুলনায় দ্বিগুণ, গড়ে চারজনের পরিবারের উপর কর বৃদ্ধির সমতুল্য। $৫,০০০ ট্র্যাজেডিটি মিঃ কার্টার যা করতে ব্যর্থ হয়েছেন তার মধ্যে যতটা নিহিত রয়েছে তার মতোই। তিনি নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন। মিঃ কার্টার কার্যকরভাবে শাসন করার সুযোগ পেয়েছিলেন। তিনি ক্ষমতা গ্রহণের সময় ৪.৮ শতাংশ মূল্যস্ফীতির হার সহ একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তি ছিল। কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন। তার ব্যর্থতার মূলে ছিল তার সরকারের দৃষ্টিভঙ্গি, আমেরিকান জনগণের প্রতি তার দৃষ্টিভঙ্গি। তবুও তিনি চান এই বিব্রতকর দৃশ্য আরও চার বছর ধরে বজায় থাকুক। আমেরিকান জনগণ তাদের স্বপ্ন পুনরুদ্ধার করার সময় এসেছে। জিনিস এই ভাবে হতে হবে না. আমরা তাদের পরিবর্তন করতে পারি। আমাদের তাদের পরিবর্তন করতে হবে। মিঃ কার্টারের আমেরিকান ট্র্যাজেডি অবশ্যই আমেরিকান জনগণের চেতনা, একসাথে কাজ করে অতিক্রম করতে পারে। ~ রোনাল্ড রিগান
  • এই সব একটি দৃষ্টি দাবি. এটি সরকার এবং অর্থনীতির দিকে তাকানোর দাবি করে যেগুলি বিদ্যমান এবং কাগজের শব্দ হিসাবে নয়, বরং বৃদ্ধি, সংযম এবং কার্যকর পদক্ষেপের দিকে আমাদের ইচ্ছা এবং জ্ঞান দ্বারা পরিচালিত প্রতিষ্ঠান হিসাবে। মিঃ কার্টার যখন প্রথম দায়িত্ব গ্রহণ করেন, তখন এই লক্ষ্যগুলি অর্জনের জন্য তার যথেষ্ট বাজেট নমনীয়তা ছিল। কিন্তু তিনি নতুন অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং জাতীয় নিরাপত্তা জোরদার করার সুযোগ ছুঁড়ে দিয়েছিলেন। এখন তার বিপথগামী নীতির দ্বারা অর্থনীতির যে ক্ষতি হয়েছে তা এই গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলি অর্জনকে আরও কঠিন করে তুলবে। তবুও, এই জাতি এই লক্ষ্যগুলির কোনটি থেকে পিছিয়ে যাওয়ার সামর্থ্য রাখে না। আমরা করের বোঝা অত্যধিকভাবে বাড়তে দিতে পারি না, মুদ্রাস্ফীতিকে আরও শক্তভাবে ধরে রাখতে, বা আমাদের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও খারাপ হতে দিতে পারি না - গুরুতর পরিণতি ছাড়াই। এই কাজটি কঠিন হতে চলেছে তবে আমাদের লক্ষ্যগুলি আশাবাদী - যেমনটি হওয়া উচিত। সফল হতে সময় তো লাগবেই, সেই সঙ্গে কাজও। গত তিন বছর আট মাস বর্ণনা করার জন্য একটি মাত্র বাক্যাংশ আছে। এটি একটি আমেরিকান ট্র্যাজেডি হয়েছে। শুধু তাই নয় যে মিঃ কার্টার চার বছরে ফেডারেল ব্যয় ৫৮ শতাংশ বৃদ্ধি করেছেন, অথবা তার ১৯৮১ সালের বাজেটে করগুলি ১৯৭৬ সালের তুলনায় দ্বিগুণ, গড়ে চারজনের পরিবারের উপর কর বৃদ্ধির সমতুল্য। $৫,০০০ ট্র্যাজেডিটি মিঃ কার্টার যা করতে ব্যর্থ হয়েছেন তার মধ্যে যতটা নিহিত রয়েছে তার মতোই। তিনি নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন। মিঃ কার্টার কার্যকরভাবে শাসন করার সুযোগ পেয়েছিলেন। তিনি ক্ষমতা গ্রহণের সময় ৪.৮ শতাংশ মূল্যস্ফীতির হার সহ একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তি ছিল। কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন। তার ব্যর্থতার মূলে ছিল তার সরকারের দৃষ্টিভঙ্গি, আমেরিকান জনগণের প্রতি তার দৃষ্টিভঙ্গি। তবুও তিনি চান এই বিব্রতকর দৃশ্য আরও চার বছর ধরে বজায় থাকুক। আমেরিকান জনগণ তাদের স্বপ্ন পুনরুদ্ধার করার সময় এসেছে। জিনিস এই ভাবে হতে হবে না. আমরা তাদের পরিবর্তন করতে পারি। আমাদের তাদের পরিবর্তন করতে হবে। মিঃ কার্টারের আমেরিকান ট্র্যাজেডি অবশ্যই আমেরিকান জনগণের চেতনা, একসাথে কাজ করে অতিক্রম করতে পারে।
  • আপনি যদি মনে করেন যে মিঃ কার্টার বিশ্বস্ততার সাথে আমেরিকাকে এমন দক্ষতা এবং বিশিষ্টতার সাথে সেবা করেছেন যা আরও চার বছর অফিসে থাকার যোগ্য, তাহলে আপনার তাকে ভোট দেওয়া উচিত। আপনি যে ধরনের নেতৃত্ব খুঁজছেন সে যদি তিনি আপনাকে দিয়ে থাকেন, যদি তিনি আপনার মধ্যে আমাদের দেশের জন্য গর্ব এবং আমাদের ভবিষ্যত সম্পর্কে আশাবাদ জাগিয়ে তোলে, তাহলে তাকে পুনরায় নির্বাচিত করা উচিত। কিন্তু আপনি যখন অবশেষে আপনার সিদ্ধান্ত নেবেন তখন এই প্রশ্নগুলিও বিবেচনা করুন: আপনি কি আরও আত্মবিশ্বাসী যে আমাদের অর্থনীতি আমাদের সমাজের জন্য উত্পাদনশীল কাজ তৈরি করবে নাকি আপনি কম আত্মবিশ্বাসী? আপনি কি মনে করেন যে আপনার কাছে থাকা চাকরিটি আপনি রাখতে পারবেন বা আপনার যদি না থাকে তবে একটি চাকরি পেতে পারেন? আপনি কি সন্তুষ্ট যে ৩৩ বছরের মধ্যে সর্বোচ্চ হার হিসাবে মুদ্রাস্ফীতি আমাদের পক্ষে সবচেয়ে ভাল ছিল? সুদের হার কি ১৪ ½ শতাংশের সাথে আপনি বাঁচতে প্রস্তুত? আপনি কি যুবকদের একটি বাড়ি কেনার ক্ষমতা নিয়ে সন্তুষ্ট? বয়স্কদের তাদের অবশিষ্ট বছর সুখে কাটাতে; আমাদের তরুণদের গর্ব করার জন্য আমরা তাদের জন্য এই বিশ্ব গড়ে তুলেছি? আমাদের জাতি কি শক্তিশালী এবং বিশ্বকে শান্তি ও স্বাধীনতার দিকে নিয়ে যেতে সক্ষম নাকি দুর্বল? পৃথিবীতে স্থিতিশীলতা বেশি নাকি কম? আপনি কি নিশ্চিত যে আমরা বিশ্ব এবং আমাদের মিত্রদের সম্মান অর্জন করেছি, নাকি বিশ্বজুড়ে আমেরিকার অবস্থান হ্রাস পেয়েছে? আপনি ব্যক্তিগতভাবে আপনার জীবনে আরো নিরাপদ? আপনার পরিবার কি আরো নিরাপদ? আমেরিকা কি বিশ্বে নিরাপদ? এবং, সবচেয়ে গুরুত্বপূর্ণ--বেশ সরলভাবে--আমাদের জীবনের মৌলিক প্রশ্ন: মিঃ কার্টার যখন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হয়েছিলেন তখন থেকে আপনি কি আজ বেশি খুশি? আমি আপনার জন্য এই প্রশ্নের উত্তর দিতে পারে না. শুধু তুমিই পারবে।
  • আপনি বলছেন যে আপনি খ্রিস্টান । আপনি যদি সত্যিই খ্রিস্টান হন, দয়া করে এখানে [ এল সালভাদর ] সামরিক বাহিনীকে সামরিক সাহায্য পাঠানো বন্ধ করুন, কারণ তারা এটি শুধুমাত্র আমার লোকদের হত্যা করার জন্য ব্যবহার করে।
  • যেহেতু কার্টার ১৯৮০ সালে অফিস ছেড়েছিলেন, তার জীবনের খুব সহজ, বিভ্রান্তিকর, ক্যানড বিশ্লেষণ ছিল যে তিনি একজন সাধারণ রাষ্ট্রপতি ছিলেন যিনি একজন ব্যতিক্রমী প্রাক্তন রাষ্ট্রপতি হয়েছিলেন, তার সেবা এবং জীবন মূল্যবোধের গুণে কয়েক দশক ধরে নেতৃত্ব দিয়েছিলেন। এটি সাধারণভাবে পরামর্শ দেওয়া হয় যে তার রাষ্ট্রপতিত্ব ছিল ইতিহাসের একটি পাদটীকা, একটি সম্ভবত সবচেয়ে উল্লেখযোগ্য কারণ এটি রিগান যুগের "মহানতা" এর সূচনা করেছিল। ইরানের জিম্মি সংকটের অপটিক্সের কারণে যা তার গত বছর অফিসে আধিপত্য বিস্তার করেছিল, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী কার্টারকে একজন "দুর্বল" বৈদেশিক নীতির প্রেসিডেন্ট হিসাবে কুৎসা রটনা করা হয়েছিল, যিনি সৌভাগ্যবশত বিচ্ছিন্ন, প্রায়শই বিভ্রান্ত হওয়া রেগানের "শক্তিশালী" নেতৃত্বের দ্বারা সফল হয়েছিলেন। তিনি সোভিয়েত ইউনিয়নের সাথে চক্ষুশূল যান এবং কার্যত একটি একক বক্তৃতা এবং হলিউডের একটি ঝলমলে হাসি দিয়ে বার্লিন প্রাচীরকে ভেঙে ফেলেন বলে অভিযোগ। যেমন প্রায়ই ঘটে, এই ক্ষেত্রে, প্রচলিত প্রজ্ঞা ঠিক ভুল। কার্টার কার্যত সব ক্ষেত্রেই রিগ্যানের চেয়ে উচ্চতর ছিলেন, বিশেষ করে পররাষ্ট্রনীতি এবং আমেরিকান নেতৃত্বের পুনঃপ্রতিষ্ঠার মতো ক্ষেত্রে। প্রকৃতপক্ষে, এমনকি অফিসের বাইরেও, কার্টার তার বেশিরভাগ উত্তরসূরিদের চেয়ে বিশ্ব বিষয়ে আরও দূরদর্শী এবং অনেক বেশি নীতিগত এবং সাহসী প্রমাণ করেছিলেন।
  • এটি কার্টারই ছিলেন যিনি নিক্সন এবং কিসিঞ্জার চীনের সাথে স্বাভাবিক সম্পর্ক এবং কূটনৈতিক স্বীকৃতির প্রাথমিক আউটরিচকে পরিণত করেছিলেন, যা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিকাশ। লাতিন আমেরিকার সাথে মার্কিন সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ল্যান্ডমার্ক, পানামা জাতির কাছে পানামা খালের মসৃণ হস্তান্তরের তত্ত্বাবধানের জন্য কার্টার প্রশাসনও কৃতিত্ব এবং স্বীকৃতির যোগ্য। রিগানকে প্রায়শই প্রেসিডেন্ট হিসেবে দেখা হয় যিনি সোভিয়েত ইউনিয়নের পতন ঘটানো কঠিন নীতির সূচনা করেছিলেন। যেমনটি আগেই উল্লেখ করা হয়েছে, রুশদের বিরুদ্ধে নিয়ন্ত্রণ এবং শক্তিশালী প্রতিরক্ষার নীতিগুলি অনেক আগেকার। কিন্তু কার্টারই ছিলেন, তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেবিগনিউ ব্রজেজিনস্কির উল্লেখযোগ্য পরামর্শে, যিনি আফগানিস্তানে সোভিয়েত আক্রমণের প্রতিক্রিয়ায় রাশিয়ানদের উপর চাপ বাড়িয়েছিলেন এবং নিক্সন-কিসিঞ্জার যুগের ডিটেনটের সাথে যুক্ত উত্তেজনা হ্রাসকে বিপরীত করেছিলেন।
  • কার্টারের প্রেসিডেন্সি অসিদ্ধ ছিল, কিন্তু অফিসে থাকাকালীন তাকে যে কৃতিত্ব দেওয়া হয়েছিল তার থেকে এর অবদান ছিল স্পষ্ট এবং অনেক বেশি তাৎপর্যপূর্ণ। পরে, যখন তিনি তার খ্যাতি শুরু করেছিলেন এবং যথার্থভাবে "পোস্ট-প্রেসিডেন্সি" এর প্রশংসা করেছিলেন তা আরও পরিষ্কার এবং স্পষ্ট হয়ে ওঠে - দেশ ও বিশ্বের সেবায় তার কর্মের ফলস্বরূপ - তিনি কতটা অসাধারণ নেতা ছিলেন। এছাড়াও সেই সময়কালে, কার্টার নিয়মিতভাবে জনমতের বিপরীত বাতাসকে সাহসী করে তুলেছিলেন যাতে তিনি যে ভুলগুলি দেখেছিলেন তার বিরুদ্ধে কথা বলতে যা সমাধানের প্রয়োজন ছিল। ফিলিস্তিনিদের অধিকারের দাবিদার এবং ইসরায়েলকে বর্ণবাদী রাষ্ট্র হিসাবে ডাকার সাহসের চেয়ে এটি আর কোথাও স্পষ্ট নয়। যখন তিনি প্রথম এটি করেছিলেন, তখন এটি প্রচলিত মার্কিন মনোভাবের বিপরীত ছিল যে আমি (অন্য অনেকের মতো) কার্টারকে নিন্দা করেছি। যাইহোক, বছর অতিবাহিত হওয়ার সাথে সাথে এটি আরও স্পষ্ট হয়ে উঠেছে যে তিনি সত্য দেখেছেন এবং তার জনপ্রিয়তার উপর এটির প্রভাব যাই হোক না কেন তা প্রকাশ করার সাহস ছিল। এটি আমাদের যে ধরণের চরিত্রের প্রয়োজন তার একটি প্রদর্শন কিন্তু আমাদের নেতাদের মধ্যে খুব কমই দেখা যায়। এটা রাজনীতিবিদদের একটি প্রত্যাখ্যান যারা নির্বাচনকে তাদের অবস্থান নির্ধারণ করতে দেয় এবং অন্যদের যাদের তাদের সংকীর্ণ স্বার্থের প্রচার ছাড়া আর কোন মূল্য নেই। জিমি কার্টার আমাদের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার পর থেকে আমরা উভয় ধরনের ত্রুটিপূর্ণ নেতাদের অনেক বেশি দেখেছি। আমরা রিগ্যানের মতো রাষ্ট্রপতিদেরও দেখেছি, এমন কৃতিত্বের জন্য প্রশংসা করেছেন যা তাদের ছিল না, মূল্যবোধের জন্য তারা বেঁচে ছিল না বা খুব ভালভাবে বোঝেনি। এবং তাদের সকলের বিপরীতে, আমাদের এই নেভাল একাডেমীর স্নাতক, প্রাক্তন সাবমেরিন অফিসার, প্রাক্তন কৃষক, প্রাক্তন গভর্নর এবং প্রাক্তন রাষ্ট্রপতি রয়েছেন যিনি তাঁর জীবনের প্রতিটি মিনিট এই প্রত্যাশায় বেঁচে আছেন যে তিনি শেষ পর্যন্ত দাতাদের চেয়ে উচ্চতর কর্তৃপক্ষের কাছে উত্তর দেবেন বা পন্ডিত বা জনমতের ভাটা এবং প্রবাহ। ফলস্বরূপ, আমরা যেমন পরিবর্তিত হয়েছি তেমনি তিনি স্থির রয়েছেন।
  • কার্টার ৩০ বছর পিছিয়ে যাওয়ার বিষয়ে কিছু অস্বস্তিকর ছিল এবং তার নিজের প্রশাসনের ব্যর্থতার জন্য কেনেডিকে দোষারোপ করার কথা শোনার জন্য। অবশ্যই, ন্যায্যতার দিক থেকে, কেনেডি -- যখন এখন একজন সাধু হিসাবে শ্রদ্ধেয় -- তখনকার দিনে সবচেয়ে সহানুভূতিশীল এবং প্রিয় ব্যক্তিত্ব ছিলেন না। চ্যাপাকুইডিককে একদিকে রেখে, তাকে ব্যাপকভাবে অনেক আনন্দের একজন মানুষ হিসাবে দেখা যেত, যার বেশিরভাগই সেনেটের চেয়ে নিজের সাথে আরও বেশি কিছু করতে হয়েছিল। ১৯৭৭ সালে কার্টার উদ্বোধনের মুহূর্ত থেকে, তাকে সর্বদা তার বিরুদ্ধে ষড়যন্ত্র হিসাবে দেখা হত; অন্তত কার্টার হোয়াইট হাউসের অনেকেরই এই মত ছিল। ১৯৮০ সালে কার্টারের মনোনয়নের প্রতি তার চ্যালেঞ্জ ব্যর্থ হওয়ার পরে এবং যখন তিনি বুঝতে পেরেছিলেন যে রাষ্ট্রপতি পদটি তার জন্য কার্ডের মধ্যে ছিল না তখন তিনি সেনেটের একজন সত্যিকারের দৈত্য হয়ে ওঠেন। কিন্তু কার্টার সর্বদা সামান্য কিছু ভুলে যান না। এবং যদিও সাইকো-ব্যাবলে ঝাঁপিয়ে পড়া সবসময় বিপজ্জনক, আমি নিশ্চিত যে তিনি দলের অনেকের মধ্যে ব্যাপক দৃষ্টিভঙ্গি নিয়ে বিরক্তি প্রকাশ করেছিলেন যে তিনি শুধুমাত্র ১৯৭৬ সালে মনোনয়ন জিতেছিলেন কারণ কেনেডি দৌড়ের বাইরে ছিলেন এবং ১৯৮০ সালে মনোনয়ন কেনেডি ম্যাসাচুসেটস সিনেটরকে দৌড়ানোর জন্য অনুরোধ করেছিলেন -- কংগ্রেসের অনেকেই উচ্চস্বরে বলেছিলেন, হাউস স্পিকার টিপ ও'নিল সহ। যে রাষ্ট্রপতির উপর কৃতজ্ঞ ছিল. কার্টার, প্রকৃতপক্ষে, ১৯৭৯ সালে একদল কংগ্রেসম্যানকে বলেছিলেন যে কেনেডি যদি তাকে চ্যালেঞ্জ করতে চান, "আমি তার পাছায় চাবুক মারব।" এবং তিনি করেছেন।
  • প্রেসিডেন্ট ওবামা একটি বড় বক্তৃতা দিতে যাচ্ছেন, সেখানে প্রচুর বক্তৃতা থাকবে, প্রচুর শব্দ হবে। আমি চার বছর আগে প্রেসিডেন্ট ওবামার উদ্ধৃতি. 'যদি আপনার দৌড়ানোর রেকর্ড না থাকে তবে আপনি আপনার প্রতিপক্ষকে এমনভাবে আঁকবেন যেটা থেকে লোকেদের দৌড়ানো উচিত। ' ভদ্রমহিলা এবং ভদ্রলোক আজ বারাক ওবামা ঠিক তাই করছেন। প্রেসিডেন্টের দৌড়ে যাওয়ার কোনো রেকর্ড নেই। আসলে গ্রেট ডিপ্রেশনের পর থেকে প্রত্যেক প্রেসিডেন্ট যারা আমেরিকানদেরকে তাদের দ্বিতীয় মেয়াদে পাঠাতে বলেছিল তারা বলতে পারে যে জিমি কার্টার এবং প্রেসিডেন্ট বারাক ওবামা ছাড়া আপনি চার বছর আগের চেয়ে ভালো ছিলেন।
  • প্রাক্তন রাষ্ট্রপতি জিমি কার্টার যেমন বলেছেন, রাজনীতিতে সীমাহীন অর্থ "আমেরিকাকে তার রাজনৈতিক ব্যবস্থায় একটি মহান দেশ করেছে তার সারমর্মকে লঙ্ঘন করে৷ এখন, এটি কেবলমাত্র একটি অলিগার্কি, যার মধ্যে সীমাহীন রাজনৈতিক ঘুষ রাষ্ট্রপতির জন্য মনোনয়ন পাওয়ার সারাংশ রাষ্ট্রপতি নির্বাচন করুন এবং একই জিনিস গভর্নর এবং মার্কিন সিনেটর এবং কংগ্রেস সদস্যদের জন্য প্রযোজ্য তাই এখন আমরা আমাদের রাজনৈতিক ব্যবস্থার একটি সম্পূর্ণ বিপর্যয় দেখেছি, যারা প্রধান অবদানকারীদের জন্য একটি অর্থপ্রদান করে, যারা কখনও কখনও নিজেদের জন্য সুবিধা পেতে চায়। নির্বাচন শেষ।"
  • ইতিহাসের কুয়াশায় যা হারিয়ে গেছে তা হল যে কার্টার তার প্রথম বছরে অফিসে থাকাকালীন তুলনামূলকভাবে জনপ্রিয় রাষ্ট্রপতি ছিলেন এবং গ্যালাপ পোলে তার অনুমোদনের রেটিং কখনই ৫০ শতাংশের নিচে নেমে যায়নি। ট্রাম্পের অনুমোদন সংখ্যা, বিপরীতে, একটি সাবমেরিন দ্বারা সেরা পরীক্ষা করা হয়। দুই মাস অফিসে থাকার পর, গ্যালাপের মতে, একই মোড়কে ট্রাম্প কার্টারের (৭৫ শতাংশ) তুলনায় প্রায় অর্ধেক জনপ্রিয় (৩৯ শতাংশ) ছিলেন। তবে রাষ্ট্রপতিদের শুধুমাত্র অনুমোদনের রেটিং দ্বারা বিচার করা হয় না। একটি মন্দা অর্থনীতির উত্তরাধিকারসূত্রে, কার্টার ১৯৭৭ সালের বসন্তে একটি উদ্দীপক প্যাকেজ পাস করেন, যার মধ্যে ট্যাক্স কমানো এবং শেষ পর্যন্ত ৭২৫,০০০ পাবলিক সার্ভিস চাকরির জন্য তহবিল অন্তর্ভুক্ত ছিল। আংশিক ফলস্বরূপ, ১৯৭৮ সালের শেষের দিকে বেকারত্বের হার ৬ শতাংশের নিচে নেমে আসে। এটা পরিহাসের বিষয় যে উদ্দীপনাটি সেই সময়ে উদারপন্থী এবং শ্রমিক সংগঠনগুলি খুব ভীতু হওয়ার কারণে আক্রমণ করেছিল। বাস্তবে, এটি আমেরিকার ইতিহাসে সর্বশেষ নতুন ডিল -স্টাইলের চাকরি-সৃষ্টি প্রোগ্রাম হিসাবে প্রমাণিত হয়েছে। শ্রম সচিব রে মার্শালের একজন প্রাক্তন সহকারী হিসাবে, আমি এখনও বিশ্বাস করি যে কার্টার প্রশাসনের এই উদার দিকগুলি খুব কম ঐতিহাসিক কৃতিত্ব পায়।
  • প্রায় সমস্ত সমস্যা যা এখন কার্টারকে একজন ব্যর্থ রাষ্ট্রপতি হিসাবে সংজ্ঞায়িত করে শুধুমাত্র ১৯৭৯ সালে, হোয়াইট হাউসে তার তৃতীয় বছর। একটি তেল সংকট সারা দেশে পেট্রল লাইন তৈরি করেছিল এবং মুদ্রাস্ফীতির হার - যা পূর্ববর্তী তিন রাষ্ট্রপতিকেও বিভ্রান্ত করেছিল - বার্ষিক ১০ শতাংশের কাছে পৌঁছেছিল। কার্টার জুলাই ১৯৭৯ সালে "অস্বস্তি" বক্তৃতা হিসাবে যা স্মরণ করা হয় তা প্রদানের মাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছিলেন, যদিও এই শব্দটি কখনই উচ্চারিত হয়নি কারণ রাষ্ট্রপতি আমেরিকাকে আক্রান্ত করা "আস্থার সংকট" সম্পর্কে কথা বলেছিলেন। কিন্তু যা ভুলে গেছে — কার্টারের উত্তরাধিকারকে ঘিরে উপহাসের মধ্যে — ভাষণটি নিজেই ভোটারদের কাছে জনপ্রিয় ছিল। আমি বক্তৃতায় কাজ করিনি, কিন্তু আমি কার্টারের কিছু ফলো-আপ ঠিকানা লিখেছি। ফলে, জ্বালানি সংকট মোকাবিলায় জাতীয় ঐক্যের আহ্বানে সাড়া দিয়ে সাধারণ নাগরিকরা রাষ্ট্রপতিকে পাঠানো কয়েক ডজন আবেগঘন চিঠি পড়েছি। কার্টারের বক্তৃতা ছিল না, কিন্তু তার পরবর্তী সিদ্ধান্ত ছিল চারজন মন্ত্রিসভার সদস্যকে বরখাস্ত করার একটি স্ব-প্ররোচিত সরকারের ঝাঁকুনিতে। ১৯৭৯ সালের ইরানী জিম্মি সঙ্কটের জন্য, এটি আংশিকভাবে রাষ্ট্রপতির দ্বারা নির্বাসিত শাহকে চিকিৎসার জন্য আমেরিকায় ভর্তি করতে সম্মত হওয়ার কারণে শুরু হয়েছিল। এই দুর্ভাগ্যজনক সিদ্ধান্ত নেওয়ার সময়, হেনরি কিসিঞ্জার এবং ব্যাঙ্কার ডেভিড রকফেলারের আবেদনের মাধ্যমে কার্টার তার নিজের প্রবৃত্তির বিরুদ্ধে প্ররোচিত হন। আবারও, কার্টার প্রতিষ্ঠার অনুমোদনের জন্য তার ক্ষুধার শিকার হন।
  • জিমি কার্টারকে পছন্দ না করা অসম্ভব ছিল। তিনি একজন গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ খ্রিস্টান এবং স্পষ্ট আন্তরিকতার একজন মানুষ ছিলেন। তিনি বিজ্ঞানবৈজ্ঞানিক পদ্ধতির রাজনীতিবিদদের মধ্যে বিরল, উপলব্ধি সহ চিহ্নিত বুদ্ধিবৃত্তিক ক্ষমতার একজন মানুষ ছিলেন।
  • কার্টার ইহুদিদের অধিকারের দৃঢ় প্রতিরক্ষা এবং মার্কিন চাপের কাছে মাথা নত করতে অনিচ্ছার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী মেনাচেম বিগিনকে তুচ্ছ করেছিলেন। তিনি সর্বদা বিগিনকে দোষারোপ করেন যে কোনভাবে তাকে প্রতারণা করার জন্য ইসরায়েলের ইহুদিদের জুডিয়া এবং সামারিয়াতে বসতি স্থাপনের অধিকার রক্ষার অভিপ্রায়, যা রাষ্ট্রপতি শেষ করতে চেয়েছিলেন। কিন্তু এটি সত্য ছিল না যেহেতু, কিছু হলেও, ভূখণ্ডে ফিলিস্তিনি আরবদের জন্য সীমিত স্বায়ত্তশাসনের বিগিনের প্রতিশ্রুতি আসলে কী তা নিয়ে কার্টার নিজেকে প্রতারিত করেছিলেন। ইস্রায়েলের প্রতি কার্টারের শত্রুতা গোপন ছিল না এবং এটি ১৯৮০ সালে পুনরায় নির্বাচনের জন্য তার বিড ব্যর্থতায় একটি ভূমিকা পালন করেছিল। রিগ্যান তার আবেদনের কারণে নয় বরং কার্টারের অজনপ্রিয়তার কারণে ৪০% ইহুদি ভোটের আধুনিক রেকর্ড অর্জন করেছেন- এমন কিছু যা রিপাবলিকানরা মনে রাখতে ব্যর্থ হয়েছে কারণ তারা সেই কৃতিত্বের প্রতিলিপি করার জন্য বৃথা চেষ্টা করেছে। কার্টার তার পরাজয়ের জন্য ইহুদিদের দায়ী করেন; ফিলিস্তিনি রাষ্ট্রত্বের উন্নীত করার জন্য এবং ইসরায়েলকে কলঙ্কিত করার জন্য তিনি কয়েক দশকব্যাপী প্রচেষ্টা শুরু করার কারণে এটি তার রাষ্ট্রপতির পরবর্তী সময়কে রঙিন করে। তিনিই একমাত্র ব্যক্তি যিনি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রয়োজনীয়তা সম্পর্কে ভুল ছিলেন না, তবে তার খারাপ পরামর্শ শুনতে অস্বীকার করার জন্য তিনি ইসরায়েল এবং বিশেষ করে এর আমেরিকান সমর্থকদের আক্রমণ করেছিলেন এমন হিংস্রতার সাথে খুব কম লোকই মিলেছিল। এটি তার ২০০৬ সালের বই-প্যালেস্টাইন, পিস নট এ্যাথেইড-এর প্রকাশনার মধ্যে শেষ হয়েছিল, যা কোনও ছোট পরিমাপে চেষ্টা শুরু করেনি, অন্তত মার্কিন যুক্তরাষ্ট্রে, মধ্যপ্রাচ্যের একমাত্র গণতন্ত্র কিছু উপায়ে নৈতিকভাবে সমতুল্য এই বড় মিথ্যাটিকে মূলধারার মূলধারার জন্য। বর্ণবাদ যুগের দক্ষিণ আফ্রিকা । প্রাক্তন রাষ্ট্রপতি হিসাবে তার জীবনের জন্য তিনি যে সমস্ত প্রশংসা পেয়েছেন, কার্টারের ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে শত্রুতা এবং তার নৈতিক অবস্থান এবং প্রভাবকে এটিকে ধ্বংস করার জন্য এবং এর অস্তিত্বকে ক্ষুণ্ন করার জন্য ইহুদি বিদ্বেষী ও সন্ত্রাসীদের প্রচেষ্টাকে সহায়তা করার জন্য ইচ্ছুক। এছাড়াও তার উত্তরাধিকার অংশ.
  • সুতরাং, তার জীবনের মূল্যায়ন করার সময়, জিমি কার্টারকে একজন ব্যক্তি হিসাবে বলা যেতে পারে এমন অনেকগুলি ভাল জিনিসের বিপরীতে আমরা কীভাবে তা ওজন করব? এমন কোন ক্যালকুলাস নেই যার দ্বারা এই প্রতিযোগী যুক্তিগুলোকে সঠিকভাবে পরিমাপ করা যায়। সবার মতো তার জীবনও ছিল ভালো-মন্দের মিশ্রণ। তার অসামান্য ব্যক্তিগত গুণাবলী এবং এমনকি তার নিঃসন্দেহে ইতিবাচক উদ্দেশ্যগুলিকে স্বীকার করা সম্পূর্ণরূপে সম্ভব, তবে তার রাষ্ট্রপতিকে একটি বিপর্যয় এবং তার রাষ্ট্রপতি-পরবর্তী প্রচেষ্টাগুলিও যতটা ভাল ক্ষতি করেছে তাও বিচার করা। আমাদের সকলের তাকে এবং তার পরিবারের মঙ্গল কামনা করা উচিত এবং যখনই এটি ঘটবে, মার্কিন যুক্তরাষ্ট্রের একজন প্রাক্তন রাষ্ট্রপতির কারণে তার মৃত্যুকে আন্তরিকতা এবং সম্মানের সাথে স্বীকার করা উচিত। কিন্তু কোনো ঐতিহাসিক ব্যক্তিত্বকে ভালোভাবে ভাবার আকাঙ্ক্ষাকে আমাদের সমসাময়িক জনমত বা ইতিহাসের রায়ে রঙিন হতে দেওয়া উচিত নয়। জিমি কার্টার অনেক দিক থেকে একজন খুব শালীন মানুষ হতে পারেন, কিন্তু তিনি এখনও একজন খারাপ রাষ্ট্রপতি ছিলেন এবং এমন একজন ব্যক্তি যার ইহুদি রাষ্ট্রের উপর অন্যায্য আক্রমণ তার বিরুদ্ধে অনুষ্ঠিত হওয়ার যোগ্য।
  • এখন তার অফিসের তৃতীয় বছরের অর্ধেকেরও বেশি সময় পেরিয়ে গেছে — অর্থনীতির ফ্ল্যাট-লাইনিং, আমেরিকান প্রতিপত্তি বাষ্পীভূত হচ্ছে এবং জনসাধারণের উদ্বেগ বাড়ছে — জিমি কার্টারের পর বারাক ওবামা হলেন সবচেয়ে দুর্বল বর্তমান প্রেসিডেন্ট। নির্বাচনের এখনও ১৪ মাস বাকি, তবে রাষ্ট্রপতির বিরুদ্ধে GOP-এর মামলার বিস্তৃত রূপরেখা দেখতে খুব তাড়াতাড়ি নয়।
  • বারাক ওবামা এবং জিমি কার্টারের মধ্যে সমান্তরাল ভুতুড়েভাবে পরিচিত। এবং যদি শেষ পর্যন্ত রিপাবলিকান মনোনীত প্রার্থী প্রেসিডেন্ট ওবামার বিরুদ্ধে সঠিক কৌশল প্রয়োগ করেন, আমেরিকার ৪৪ তম রাষ্ট্রপতি আমেরিকার ৩৯ তম রাষ্ট্রপতির মতো একই পরিণতি ভোগ করবেন।
  • প্রেসিডেন্সির জন্য তার দৌড়ের শুরু থেকেই, কার্টার-যিনি সম্প্রতি ৯৮ বছর বয়সে হসপিস কেয়ারে প্রবেশ করেছিলেন-একটি সতেজভাবে ভিন্ন প্রার্থী হিসাবে জুড়ে এসেছিলেন। জনসাধারণ এই সত্যটি নোট করেছে যে তিনি তার নিজের স্যুটকেস বহন করেছিলেন, প্রচারণার পথে ভোটারদের সাথে সৎ, নম্র এবং সরাসরি কথোপকথনে নিযুক্ত ছিলেন এবং তার খ্রিস্টান বিশ্বাসকে স্বীকার করতে কখনই লজ্জা পাননি, যদিও আড়ম্বরপূর্ণ, পবিত্রতার চেয়ে- তুমি পদ্ধতি কার্টার এবং তার স্ত্রী, রোজালিন, হোয়াইট হাউসে তাজা বাতাসের শ্বাস ছিল। কয়েক সফল বছর পর, তার রাষ্ট্রপতির দায়িত্ব অভ্যন্তরীণ ও বিদেশী নীতির সঙ্কট দ্বারা সম্পন্ন হয়েছিল যা তিনি তৈরি করেননি এবং যা তার নিয়ন্ত্রণের ক্ষমতার বাইরে প্রমাণিত হয়েছিল। তিনি যখন অফিস ছেড়েছিলেন, তখন "পন্ডিতরা" একমত হয়েছিল যে তিনি ব্যর্থ হয়েছেন এবং ভুলে যাবেন। এমনটা হওয়ার কথা ছিল না। হোয়াইট হাউস ত্যাগ করার পর, কার্টার প্রথম যে কাজটি করেছিলেন তা হল একটি অলাভজনক স্বেচ্ছাসেবী প্রকল্প, হ্যাবিট্যাট ফর হিউম্যানিটির সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত হওয়া। তার প্রাথমিক দুই দশকে, কার্টারের স্পনসরশিপের কারণে, হ্যাবিট্যাট মার্কিন যুক্তরাষ্ট্রে এবং বিশ্বের ৬০টি দেশে অর্ধ মিলিয়নেরও বেশি লোকের জন্য ১০০,০০০ কম খরচের বাড়ি তৈরি করে, মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে সম্প্রদায়গুলিতে একটি পরিবারের নাম হয়ে ওঠে। তাদের ৭০ এর দশকে, জিমি এবং রোজালিন এখনও হ্যাবিট্যাটের সাথে প্রতি বছর স্বেচ্ছাসেবীতে এক সপ্তাহ ব্যয় করছিলেন। তিনি এই দলের সাথে এতটাই পরিচিত হয়ে ওঠেন যে তার কথা ভাবতে গিয়ে, হোয়াইট হাউসের স্যুটে কার্টারের চেয়ে বেশি আমেরিকানরা সম্ভবত ডেনিমে কার্টারের কথা মনে করে। ১৯৮২ সালে, অফিস ছাড়ার মাত্র দুই বছর পরে, কার্টার যখন কার্টার সেন্টার তৈরি করেন তখন তিনি একজন মহান নেতা হিসাবে তার পরিচয়পত্র আরও পুড়িয়ে দেন, যা "শান্তি, রোগের বিরুদ্ধে লড়াই এবং আশা তৈরি করা" হিসাবে এর ভূমিকা বর্ণনা করেছিল। কয়েক ডজন দেশে নির্বাচন পর্যবেক্ষণ সহ কেন্দ্রের অনেক উদ্যোগের নেতৃত্বে ছিলেন কার্টার নিজেই; আফ্রিকা, এশিয়া এবং আমেরিকায় সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের জন্য আলোচনা করা; আফ্রিকা এবং এশিয়ার কিছু অংশে জর্জরিত ভয়ঙ্কর রোগ নির্মূলে সাহায্য করার জন্য কর্মসূচি গ্রহণ করা; এবং আফ্রিকার কৃষকদের তাদের ফলন বাড়াতে এবং তাদের জীবন উন্নত করতে সহায়তা করে। এই বৈশ্বিক উদ্বেগগুলি মোকাবেলায় অক্লান্ত পরিশ্রম করে, কার্টার আমাদের প্রাক্তন রাষ্ট্রপতিদের মধ্যে সর্বশ্রেষ্ঠ হিসাবে তার উত্তরাধিকার প্রতিষ্ঠা করেছিলেন।
  • যখন আমি অবশেষে জিমি কার্টারের সাথে দেখা করি, বছর পরে, আমি তাকে হোয়াইট হাউসের মিটিং এবং ক্যাম্প ডেভিড ফ্লাইট থেকে আমার বাদ দেওয়ার বিষয়ে বলেছিলাম। তিনি ক্ষুব্ধ হয়েছিলেন এবং পূর্বের সম্পর্কে ক্ষমা চেয়েছিলেন এবং পরেরটির সম্পর্কে তিনি বলেছিলেন, "এটা তুমি ছিলে! আমি অবাক হয়েছিলাম কে এটা করেছিল। এটি একটি দুর্দান্ত অনুস্মারক ছিল।" আমি কার্টারের সাথে পরবর্তী কয়েক দশকে আরও বেশ কয়েকটি অনুষ্ঠানে দেখা করেছি। আমি ১৯৯৬ সালে ফিলিস্তিনে নির্বাচনী মনিটর হিসাবে তার নেতৃত্বে কাজ করার সম্মান পেয়েছি। তার উপস্থিতি ফিলিস্তিনিদের জন্য একটি অনুপ্রেরণা ছিল, বিশেষ করে যখন তিনি অধিকৃত জেরুজালেমের ফিলিস্তিনিরা ভোট দিতে সক্ষম হবে তা নিশ্চিত করার জন্য লড়াই করেছিলেন। ২০১৬ সালে, আমরা ইসরায়েলি দখলদারিত্বের দ্বারা আরোপিত ধর্মীয় স্বাধীনতার চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনা করার জন্য ফিলিস্তিনি পাদ্রীদের একটি গ্রুপের সামনে কার্টার সেন্টারে একসাথে একটি প্যানেলে হাজির হয়েছিলাম। আমার ফ্লাইট খারাপ আবহাওয়ার কারণে বিলম্বিত হয়েছিল, তাই আমি সেশন শুরু হওয়ার পরে পৌঁছেছিলাম। চরিত্রগত কার্টার নম্রতার অভিনয়ে, আমি রুমের পিছনে প্রবেশ করার সাথে সাথে তিনি তার মন্তব্য থামিয়ে দিয়ে বললেন, "ওহ ভাল, জিম জোগবি এসেছেন। আসুন অপেক্ষা করি যতক্ষণ না তিনি এখানে মঞ্চে বসতে পারেন।" সবচেয়ে স্মরণীয়, যদিও, কার্টারের সাথে ২০০১ সালের প্রথম দিকে আমার একটি দীর্ঘ আলোচনা ছিল, যেখানে আমরা মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি হট-বাটন বিষয় নিয়ে আলোচনা করেছি। তিনি তার হতাশা প্রকাশ করেছেন যে তিনি ফিলিস্তিনিদের অধিকার সুরক্ষিত করার জন্য আরও কিছু করতে পারেননি এবং তার প্রচেষ্টার জন্য অভ্যন্তরীণভাবে এবং ইস্রায়েল উভয় ক্ষেত্রেই যে পুশব্যাক পেয়েছেন তা উল্লেখ করেছেন। এবং তিনি আমাকে তার হতাশার কথা বলেছিলেন যে, ক্যাম্প ডেভিডের পরের বছরগুলিতে, তার প্রতি ইসরায়েলের প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও, ইসরায়েল বসতি স্থাপনের মাধ্যমে দখলকে আরও গভীর করে চলেছে যখন পরপর মার্কিন প্রশাসন "অন্য দিকে তাকিয়েছিল" এবং এটিকে বাধা দেওয়ার অনুমতি দেয়। শান্তির সম্ভাবনা। সাদ্দাম হোসেন যে একজন "নিরাপদ স্বৈরশাসক" ছিলেন তা স্বীকার করার সময়, কার্টার ইরাকের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞার গভীর সমালোচনা করেছিলেন, যা তিনি উল্লেখ করেছিলেন যে "বিপর্যয়মূলক" ছিল, যার ফলে লক্ষাধিক শিশুর মৃত্যু হয়েছিল এবং তাদের হাতে খেলা হয়েছিল। ইরাকি শাসনের। তিনি সংযুক্ত আরব আমিরাতের নেতা শেখ জায়েদকে তার দেশ নির্মাণে ভূমিকার জন্য এবং আফ্রিকা জুড়ে অনেক গুরুত্বপূর্ণ স্বাস্থ্যসেবা প্রকল্পে অসাধারণ সহায়তা প্রদানের জন্য প্রশংসা করার জন্য সময় নিয়েছিলেন। এই সমস্ত কিছু মাথায় রেখে, আমি জিমি কার্টারের ধর্মশালায় প্রবেশের সিদ্ধান্তের খবরটি ব্যক্তিগতভাবে নোট করেছিলাম এবং ২০১৯ সালে তার গির্জায় দেওয়া একটি বক্তৃতার একটি উদ্ধৃতি মনে করিয়ে দিয়েছিলাম: "আমি ঈশ্বরের কাছে আমাকে বাঁচতে বলিনি, কিন্তু আমি ঈশ্বরকে মৃত্যুর প্রতি আমাকে একটি সঠিক মনোভাব দিতে বলেছিলাম এবং আমি দেখতে পেয়েছি যে আমি মৃত্যুর সাথে সম্পূর্ণরূপে স্বস্তিতে ছিলাম।" এটি জিমি কার্টারের উত্তরাধিকার: একজন মহান প্রাক্তন রাষ্ট্রপতি যিনি আমাদের শিখিয়েছিলেন কীভাবে অন্যের জন্য জীবনযাপন করতে হয়, এবং তিনি যখন তার শেষের দিকে আসছেন, আমাদের শেখাচ্ছেন কীভাবে অনুগ্রহের সাথে মরতে হয়।

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. https://www.nytimes.com/1979/04/26/archives/transcript-of-president-carters-address-to-newspaper-publishers.html
  2. https://www.nytimes.com/1979/04/26/archives/transcript-of-president-carters-address-to-newspaper-publishers.html
  3. https://www.nytimes.com/1979/04/26/archives/transcript-of-president-carters-address-to-newspaper-publishers.html
  4. https://www.nytimes.com/1981/12/18/world/text-of-carter-s-speech-attacking-foreign-policy-of-reagan-administration.html "Text of Carter's Speech Attacking Foreign Policy of Reagan Administration"] The New York Times (December 18, 1981)
  • [ http://www.georgiaencyclopedia.org
  • ge/Article.jsp?id=h-৬৭৬ নিউ জর্জিয়া এনসাইক্লোপিডিয়ায় ব্যাখ্যামূলক প্রবন্ধ]
  • [ http://www.rediff.com
  • ews/২০০০/mar/১৪onk.htm "মার্কিন রাষ্ট্রপতি এখানে ছিলেন" কার্টারপুরি, ভারতের হরিয়ানার একটি গ্রাম প্রেসিডেন্ট কার্টারের নামে নামকরণ করা হয়েছে]
  • Works by Jimmy Carter at Project Gutenberg