বার্নি স্যান্ডার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বার্নি স্যান্ডার্স
Bernie Sanders.jpg
বার্নি স্যান্ডার্সের অনুমোদিত প্রতিকৃতি
ভার্মন্ট থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেট
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
৩ জানুয়ারি ২০০৭
Serving with প্যাট্রিক লীহি
পূর্বসূরীজিম রেফর্স
Chairman of the Senate Committee on Veterans' Affairs
কাজের মেয়াদ
৩ জানুয়ারি ২০১৩ – ৩ জানুয়ারি ২০১৫
পূর্বসূরীPatty Murray
উত্তরসূরীJohnny Isakson
-নির্বাচিত সদস্য
from টেমপ্লেট:Ushr district
কাজের মেয়াদ
৩ জানুয়ারি ১৯৯১ – ৩ জানুয়ারি ২০০৭
পূর্বসূরীPeter Smith
উত্তরসূরীPeter Welch
Mayor of Burlington
কাজের মেয়াদ
৬ এপ্রিল ১৯৮১ – এপ্রিল ১৯৮৯
পূর্বসূরীGordon Paquette
উত্তরসূরীPeter Clavelle
ব্যক্তিগত বিবরণ
জন্মবার্নার্ড স্যান্ডার্স
(1941-09-08) ৮ সেপ্টেম্বর ১৯৪১ (বয়স ৭৭)
ব্রুকলিন, নিউ ইয়র্ক,মার্কিন যুক্তরাষ্ট্র.
জাতীয়তামার্কিন
রাজনৈতিক দলনির্দলীয় (caucuses with the Democratic Party)
অন্যান্য রাজনৈতিক দললিবার্টি ইউনিয়ন পার্টি (১৯৭১–১৯৭৯)
ভার্মন্ট প্রোগ্রেসিভ পার্টি (affiliated)[১]
দাম্পত্য সঙ্গীডেবোরা শিলিং (১৯৬৪–১৯৬৬)
জেন ড্রিসকল (১৯৮৮8–অদ্যাবধি)[২]
সন্তানলিভাই (সুজান মটের সাথে)
৩টি সৎসন্তান
প্রাক্তন শিক্ষার্থীশিকাগো বিশ্ববিদ্যালয়
ধর্মইহুদি[৩][৪]
স্বাক্ষর
ওয়েবসাইটসিনেট ওয়েবসাইট
রাষ্ট্রপতি নির্বাচনী ওয়েবসাইট

বার্নার্ড স্যান্ডার্স (জন্ম ৮ই সেপ্টেম্বর, ১৯৪১) একজন মার্কিন রাজনীতিবিদ ও বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটের একজন সদস্য (সিনেটর)। তিনি গণমাধ্যমে সাধারণভাবে বার্নি স্যান্ডার্স নামেই বেশি পরিচিত। তিনি ২০০৬ সালে ভার্মন্ট অঙ্গরাজ্যের একজন সিনেটর হিসেবে নির্বাচিত হন এবং এরপর আরও দুইবার (২০১২ ও ২০১৬ সালে) পুনর্নির্বাচিত হন।

স্যান্ডার্স নিউ ইয়র্ক শহরের ব্রুকলিন এলাকায় জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষার্থে তিনি প্রথমে ব্রুকলিন কলেজে পড়াশোনা করেন ও পরবর্তীতে ১৯৬৪ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সনদ লাভ করেন। ছাত্রাবস্থায় তিনি মার্কিন নাগরিক অধিকার আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৬৮ সালে তিনি ভার্মন্ট অঙ্গরাজ্যে বাস করা শুরু করেন এবং সেখানে ১৯৭০-এর দশকে বেশ কয়েকবার তৃতীয় দলের প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন, যদিও সফল হননি। ১৯৮১ সালে তিনি ভার্মন্টের বৃহত্তম শহর বার্লিংটনের নগরপাল বা মেয়র নির্বাচিত হন এবং এরপর একই পদে আরও তিনবার নির্বাচিত হন (১৯৮৯ সাল পর্যন্ত)। এরপর তিনি ১৯৯০ থেকে ২০০৬ সাল পর্যন্ত দীর্ঘ ১৬ বছর মার্কিন যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষ তথা হাউস অফ রেপ্রেজেন্টেটিভ্‌সের একজন সদস্য বা রেপ্রেজেন্টেটিভ ছিলেন।

দলীয় দৃষ্টিকোণ থেকে বার্নি স্যান্ডার্স একজন নির্দলীয়, স্বাধীন সাংসদ ও কোনও দলের অনুগত নন। তিনি মার্কিন ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময় ধরে কাজ করা নির্দলীয় সাংসদ। তবে কর্মক্ষেত্রে তিনি প্রায়শই সিনেটের ডেমোক্র্যটিক পার্টির সংসদীয় দলের সাথে একত্রে কাজ করেন। এমনকি ২০১৫-২০১৬ সালে তিনি ডেমোক্র্যাটিক পার্টির একজন সদস্যও ছিলেন। ২০১৬ সালে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে তিনি ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী মনোনয়ন পর্বে অংশগ্রহণ করেন এবং সেখানে নিজেকে একজন গণতান্ত্রিক সমাজতান্ত্রী হিসেবে উপস্থাপন করেন। ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী মনোনয়নের অভ্যন্তরীণ "প্রাইমারি" নির্বাচনে তিনি আশাতীত সাফল্য অর্জন করেন। বিশেষ করে তরুণ ভোটার শ্রেণী ও শ্রমিক শ্রেণীর ভোটারদের কাছে তিনি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। তিনি ডেমোক্র্যাটিক পার্টির প্রায় ৪৩% ডেলিগেট বা প্রতিনিধির ভোট অর্জন করেন। তবে শেষ পর্যন্ত তিনি মনোনয়নের দৌড়ে হিলারি ক্লিনটনের কাছে হার স্বীকার করেন; হিলারি ৫৫% ডেলিগেটের ভোট অর্জন করেছিলেন।

২০১৬ সালে বার্নি স্যান্ডার্সের নির্বাচনী কর্মকাণ্ড বেশ কয়েকটি কারণে দৃষ্টি আকর্ষণ করে। তিনি তার নির্বাচনী তহবিল গঠনের ক্ষেত্রে বৃহৎ ব্যবসায় প্রতিষ্ঠান তথা কর্পোরেশন, আর্থিক সংগঠন যেমন ব্যাংক, এবং যেকোন ধরনের “সুপার প্যাক” (অতিরিক্ত নির্বাচনী তহবিল গঠনকারী রাজনৈতিক কর্মকাণ্ডমূলক সমিতি)-এর কাছ থেকে সব ধরনের বড় অঙ্কের টাকার অনুদান প্রত্যাখান করেন। তিনি দাবী করেন যে তাঁর নির্বাচনী প্রচারণা কর্মকাণ্ড একটি “রাজনৈতিক বিপ্লব” শুরু করেছে, যেখানে বিশাল অঙ্কের অনুদানের টাকা উপঢৌকন দিয়ে রাজনীতিবিদদের কাছ থেকে বিশেষ সুবিধা আদায় করার স্থান নেই।

বার্নি স্যান্ডার্স নিজেকে একজন প্রগতিশীলগণতান্ত্রিক সমাজতন্ত্রী হিসেবে পরিচয় দেন। শ্রমিকের অধিকার বৃদ্ধি এবং মার্কিন সমাজের অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ তাঁর লক্ষ্য। তিনি জনগণের করের টাকায় চালিত ও সরকার দ্বারা নিয়ন্ত্রিত একটিমাত্র সার্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থা, সন্তান জন্মদানজনিত কারণে মাতাপিতার বেতনসহ ছুটিভোগের ব্যবস্থা এবং সরকারী বিশ্ববিদ্যালয়গুলিতে বিনামূল্যে উচ্চশিক্ষা প্রদানের ব্যবস্থা প্রণয়নের পক্ষে একজন সরব প্রবক্তা। বৈদেশিক নীতির ক্ষেত্রে স্যান্ডার্স সামরিক খরচ কমানো, কূটনীতি ও আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক বাণিজ্যিক চুক্তিগুলি আলোচনার সময় শ্রমিকদের অধিকার ও পরিবেশের উপর বাণিজ্যের নেতিবাচক প্রভাব বিবেচনায় নেওয়ার পক্ষপাতী।

২০১৯ সালের ১৯শে ফেব্রুয়ারি তারিখে বার্নি স্যান্ডার্স ২০২০ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য আবারও ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে মনোনীত হবার লক্ষ্যে দলের অভ্যন্তরীণ “প্রাইমারি” নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Senator Bernie Sanders"Vermont Progressive Party। সংগ্রহের তারিখ জুন ৮, ২০১৫ 
  2. Greenhouse, Emily (মে ১২, ২০১৫)। "Getting to Know Jane Sanders, Wife of Bernie"। Bloomberg। 
  3. Sanders, Bernie। "Press Package"Sanders.Senate.gov। সংগ্রহের তারিখ জুন ৫, ২০১৫ 
  4. Feldmann, Linda (জুন ১১, ২০১৫)। "Bernie Sanders: 'I'm Proud to be Jewish'"Christian Science Monitor। সংগ্রহের তারিখ জুন ১৩, ২০১৫'I’m proud to be Jewish,' the Independent from Vermont – and candidate for the Democratic presidential nomination – responded Thursday at a press breakfast hosted by the Monitor. Though, he added, 'I’m not particularly religious.' As a child, Sanders said, being Jewish taught him 'in a very deep way what politics is about. A guy named Adolf Hitler won an election in 1932,' the senator said. 'He won an election, and 50 million people died as a result of that election in World War II, including 6 million Jews. So what I learned as a little kid is that politics is, in fact, very important.'