ওয়াপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওয়াপিডিয়া ছিল উইকিপিডিয়ার একটি মোবাইল সংস্করণ। এটি আগস্ট ২০০৪ সালে ফ্লোরিয়ান আমরহেন দ্বারা শুরু হয়েছিল এবং ৪ নভেম্বর ২০১৩ এ বন্ধ হয়ে যায়।[১] এটি তপ্তু দ্বারা পরিচালিত হয়েছিল।[২]

ওয়াপিডিয়া মূলত ২০০০ এর দশকের প্রথম দিকে মোবাইল ফোনে ব্যবহারের জন্য একটি ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকল (ওয়াপ) সাইট ছিল। ওয়াপিডিয়ার ইউআরএলটি ছিল http://wapedia.mobi/ ( ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১০-১০-০৬ তারিখেযা একটি .mobi ওয়েবসাইটের প্রাথমিক উদাহরণগুলির মধ্যে একটি ছিল)।[৩] এইটিএমএলের সময় শুরু হওয়ার পর এইচটিএমএল ইন্টারফেস যুক্ত করা হয়েছিল, সাইট তৈরির পৃষ্ঠাগুলি বিভিন্ন মোবাইল ডিভাইস যেমন স্মার্ট ফোন, ব্যক্তিগত ডিজিটাল সহকারী (পিডিএ) এবং ট্যাবলেটগুলির জন্য অপ্টিমাইজ করা হয়েছিল৷ ২০০৯ সালে আইফোনের জন্য ডেডিকেটেড অ্যাপ্লিকেশন,[৪] অ্যান্ড্রয়েড এবং ওয়েবওএস চালু করা হয়েছিল।

ওয়াপিডিয়া একটি প্রক্সি-সদৃশ আচরণ এবং একটি স্থানীয় নিবন্ধ ডাটাবেসের সংমিশ্রণ ব্যবহার করে নিবন্ধ পরিবেশন করেছে। এটি পৃষ্ঠাগুলি সম্পাদনা করার ক্ষমতা দেয়নি। ওয়াপিডিয়া উইকিপিডিয়া নিবন্ধে উইকিপিডিয়ায় বা অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপন দিত।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wapedia"goodbye.wapedia.mobi। ৫ নভেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০২২ 
  2. "About Wapedia"। Wapedia। সংগ্রহের তারিখ ২০০৯-০৫-১২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "Organizations Launch .mobi Web Sites"। DomainNameWire.com। ৩ জানুয়ারি ২০০৭। সংগ্রহের তারিখ ২০০৭-১০-১২ 
  4. "Wapedia"। appSafari.com iPhone application gallery। সংগ্রহের তারিখ ২০০৭-১০-১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]